24-09-2021, 04:35 PM
(This post was last modified: 04-08-2023, 12:01 PM by sairaali111. Edited 4 times in total. Edited 4 times in total.)
পিপিং টম অ্যানি/(২৫৬)
'ধর্মরাজ' ধরেই নিয়েছিলেন অপরাপর যে সমস্ত মহিষী অথবা দাসী বা রাজবেশ্যাদের সঙ্গে সংসর্গ করেছেন এই যুবতীই বা ভিন্নতর কী-ই বা হবে ? এ-ও ওই সমগোত্রীয়াই হবে নিশ্চয় । হ্যাঁ , বহিরঙ্গে এই পাঞ্চালী অবশ্যই তুলনাহীনা । অপর কোন যুবতীর সাথেই একাসনে রাখা সম্ভব নয় কৃষ্ণাকে । কার্যত , বেশিক্ষণ এই রমনীর দিকে তাকিয়ে থাকাই অসম্ভব । পোশাক ভেদ করেই যেন কেমন একটি অদৃশ্য অথচ অনুভববোধ্য আকর্ষণ নাগপাশের মতোই সম্মুখস্থ পুরুষটিকে পাকে পাকে বেষ্টন করে ফেলে । সুতীব্র এক তাপে যেন দগ্ধ হতে থাকে পুরুষটি ।-
না, আমি কিন্তু এখনই এবং এখানে যুধিষ্ঠিরের চোদন-কথা শোনাতে বসিনি । এই ভূমিকাটির উদ্দেশ্য - স্যারের দেওয়া ''শাস্তি''র যৌক্তিক প্রমাণ ও বিশ্লেষণ । সেইসাথে , সেটির 'মহাভারতীয় সমর্থন' । তাই , অতি সংক্ষেপে এই গৌরচন্দ্রিকাটি শেষ করবো কারোর সহনশীলতা এবং ধৈর্যে আঘাত না হেনে-ই ।
কথায় বলে 'মুনিদেরও মতিভ্রম হয় ।' ''মুনিনাঞ্চ মতিভ্রমঃ'' - তো যুধিষ্ঠির বাবু তো ঋষিমুনি কিছু ছিলেন না - পন্ডিত ছিলেন , আমার 'রিসার্চ গাঈড' স্যারের তুতো-ভাই-স্যারের মতো দেশ-বিদেশ খ্যাত নামী পন্ডিত-জ্ঞানী ছিলেন বড়জোর । আর হ্যাঁ , আমার ওই স্যারের মতোই ছিলেন সাঙ্ঘাতিক চোদনবিলাসী - সহজ করে বললে - পাক্কা চোদনখোর । -
সেকালে রাজকন্যারাও কিন্তু প্রকৃতপক্ষে ওই 'ঠাকুমার ঝুলি'-র মতো তুতুবুতু চরিত্রের হতো না । ছোট থেকে তাদেরও সংসার জীবনের সমস্ত বিষয়েই সচেতন পারঙ্গম করে তোলা হতো । তাতে কেউ অধিকমাত্রায় নিপুণা হয়ে উঠতো , কেউ বা হতো চলনসই । দ্রৌপদী তো সহজাত বীরাঙ্গনা । তা' নাহলে ওই পঞ্চস্বামীত্বের প্রস্তাবকে স্বীকারই করতেন না । মুকুলিকা বালিকা বয়স থেকেই যৌনতায় ছিল তীব্র আকর্ষণ । সখী-দাসীদের কাছে তাদের যৌন অভিজ্ঞতার রসাল বিবরণ শুনতে শুনতেই অনেক সময় মধ্যমা প্রবেশ করিয়ে দিতেন আপন যোনিতে । ক্রমশ তর্জনীটিকেও সঙ্গী করে দিতেন যোনি-প্রবিষ্ট মধ্যমার । ঘনিষ্ঠ সখিদের কেউ কেউ এগিয়ে এসে বাড়িয়ে দিত সাহায্যের হাত । - ''আমরা থাকতে তুমি কেন আপন অঙ্গুলিকে পরিশ্রান্ত করছো রাজকুমারী ?'' - ব'লেই হ্যাঁচকা টানে কৃষ্ণার অঙ্গুলি বের করেই নিজের দু'টি আঙুল সবলে ঢুকিয়ে দিতো পাঞ্চালীর ত্রিবলী-অভ্যন্তরে । অপর সখী আর ক্ষণমাত্র বিলম্ব না করে পাঞ্চালীর বিল্বফলাকৃতির দুটি স্তনকেই মর্দন শুরু করতো । দীর্ঘ সময় সবেগে অঙ্গুলি ঘর্ষণ আর স্তন মর্দণ চললেও সখিরা কিন্তু বিস্মিত হতো কৃষ্ণার রেতঃস্খলন না হওয়ায় । আরোও কয়েক দন্ড বিরতিহীন সমলৈঙ্গিক যৌনক্রিয়ার পরে অবশেষে পাঞ্চালীর যোনি লাভ করতো - ইতিহর্ষ । তা-ও সে স্খলন অধিকাংশ সময়ই হতো - মৃদু অথবা মৃদুমন্দ । -
ফ্যাদা ফুটছিল টগবগ করে সবাল বীচিতে । . . . জ্যেষ্ঠের অধিকারের ছাতার মাথা শাস্ত্র-বচন শুনিয়ে দিলেন তিনি সাতকাহন ক'রে । 'মন কা বচনে' তো তার জুড়ি মেলা ভার । স্বভাবজ বাধ্য কনিষ্ঠেরা মাথা নিচু করে মেনে নিলেন ( অথবা একপ্রকার বাধ্যই হলেন ) ওনার কথা । - ব্যাসস । মুহূর্তে দ্রৌপদীর হাত ধরে উনি ঢুকে পড়লেন শয়ন কক্ষে । বিস্মিত মাতা কুন্তি আর চার ভাইয়ের কানে এলো একটিই শব্দ - ধর্মপুত্র যুধিষ্ঠিরের শয়নকক্ষের দ্বার অর্গল-বদ্ধ হওয়ার । দরজায় খিল তুলে দিয়ে শয্যার পাশে দাঁড়ানো দ্রৌপদীর দিকে এগিয়ে গেলেন 'ধর্মরাজ' - লক্ষ্য - ধর্ম পালন । পতি-ধর্ম । কনিষ্ঠের কৃতিত্বে হাতে-পাওয়া ভারত-সেরা রমনী-রত্নের গুদ ফাটানো ।....
[b] [/b] . . . কিন্তু সে গুড়ে বালি । প্রথম প্রয়াসে ধর্মরাজের সে অভিপ্রায় ফলবতী হলো না । রাজপুত্রদের বাল্যকাল থেকেই শস্ত্রবিদ্যার পাশাপাশি কামশাস্ত্রও অধ্যয়ণ করতে হতো । সেই হিসাবে যুধিষ্ঠিরবাবু-ও সেই সমস্ত শিক্ষা অবশ্যই লাভ করেছিলেন । কিন্তু শস্ত্রবিদ্যার প্রয়োগে যেমন সাফল্যের কোন দৃষ্টান্ত স্হাপন করতে পারেন নি , শাস্ত্রবিদ্যার প্রয়োগেও তেমন কোন ব্যতিক্রমী ছাপ রাখতে পারলেন না । -
কুরুক্ষেত্রের যুদ্ধে যেমন বারংবার রথ সারথি বহুতর অঙ্গরক্ষক পরিবৃত হয়ে বিপক্ষ-রথীদের আক্রমণ করতে গেছেন আর কয়েক দন্ড পরেই আপন ব্যর্থতার 'গুণে' প্রাণসংশয় ঘটিয়েছেন । তখন হয় ভীম নতুবা অর্জুনের বীরত্বে প্রাণ নিয়ে ফিরে এসেছেন শিবিরে । হাঁফ ছেড়ে বেঁচেছেন । -
একবার তো কর্ণের মুখোমুখি হতে গিয়ে কার্যত পৌঁছেই গিয়েছিলেন 'যমের দক্ষিণ দুয়ারে' - কর্ণ হেসে হেসেই বধ করতে পারতেন 'ধর্মবীর'কে । - করেন নি । মাতা কুন্তির করুণ মুখচ্ছবি স্মরণ ক'রে , বলেছিলেন - অর্জুন ছাড়া অন্য কোন ভাইকেই তিনি বধ করবেন না । - এটিই হলো বীরত্ব । এইই হলো আত্মসম্মান । কার্যত , অর্জুন ভিন্ন বাকি চারজনের কারোকেই কর্ণ নিজের সমকক্ষ - যোগ্য প্রতিদ্বন্দ্বী ভাবতেনই না ।-
.... তো সেই যুধিষ্ঠির , শুধুমাত্র জ্যেষ্ঠ ভাই হওয়ার পলকা যুক্তি খাড়া করে , খাড়া নুনু নিয়ে সেক্সি সুন্দরী দ্রৌপদীর হাত ধরে টেনে এনে শোবার ঘরে খিল তুলে দিলেন ।...
'ধর্মরাজ' ধরেই নিয়েছিলেন অপরাপর যে সমস্ত মহিষী অথবা দাসী বা রাজবেশ্যাদের সঙ্গে সংসর্গ করেছেন এই যুবতীই বা ভিন্নতর কী-ই বা হবে ? এ-ও ওই সমগোত্রীয়াই হবে নিশ্চয় । হ্যাঁ , বহিরঙ্গে এই পাঞ্চালী অবশ্যই তুলনাহীনা । অপর কোন যুবতীর সাথেই একাসনে রাখা সম্ভব নয় কৃষ্ণাকে । কার্যত , বেশিক্ষণ এই রমনীর দিকে তাকিয়ে থাকাই অসম্ভব । পোশাক ভেদ করেই যেন কেমন একটি অদৃশ্য অথচ অনুভববোধ্য আকর্ষণ নাগপাশের মতোই সম্মুখস্থ পুরুষটিকে পাকে পাকে বেষ্টন করে ফেলে । সুতীব্র এক তাপে যেন দগ্ধ হতে থাকে পুরুষটি ।-
পরম ধার্মিক , চোদখোর যুধিষ্ঠির সহজেই বুঝেছিলেন এটি আসলে তীক্ষ্ণ তীব্র রতি-আকর্ষণ , যৌনেচ্ছা । দ্রৌপদীর দেহ-নিঃসৃত এক বিশেষ সৌরভ যেন সেই কামনার অনলে ঘৃতাহুতি দিয়ে চলেছিল । - গৃহে প্রত্যাবর্তনকালীন পাঞ্চালীকে নিজের পাশেই , কার্যত , দেহ-সংলগ্ন করেই পথ অতিক্রম করছিলেন যুধিষ্ঠির । মাঝে মাঝে , ইচ্ছে করেই, আপন হাতের ঊর্ধাংশ , যেন বেখেয়ালে , স্পর্শ করাচ্ছিলেন বাজি-জেতা - অবশ্যই কনিষ্ঠ অর্জুনের সৌজন্যে - দ্রৌপদীর উত্তুঙ্গ স্তনে । তখন থেকেই ধর্মরাজের বহু-ব্যবহৃত নাতিদীর্ঘ শিশ্নটি কিয়ৎ পরিমাণ উত্থিত হয়েছিল । বহু নারীসঙ্গের প্রতিক্রিয়াতেই , সম্ভবত , কিছুকাল থেকে যুধিষ্ঠিরের লিঙ্গটির পূর্ণোত্থিত হ'তে রীতিমত সময় এবং কসরৎ প্রয়োজন হয় ।-
- পালঙ্ক-পার্শ্বে সোজা হয়ে , পয়োধর-যুগল টান টান করে , দন্ডায়মানা নববধূ দ্রৌপদীর দিকে অগ্রসর হলেন ভাসুর-বর 'ধর্মরাজ' । - উদ্দেশ্য , গুদ-সঙ্গমের পূর্বে আনকোরা-মুখগহ্বরে লিঙ্গ প্রবেশ করিয়ে যুধিষ্ঠিরের অতীব প্রিয় এবং পূর্ণ-উত্থানে সবিশেষ প্রয়োজনীয় - মুখমৈথুন ।...
না, আমি কিন্তু এখনই এবং এখানে যুধিষ্ঠিরের চোদন-কথা শোনাতে বসিনি । এই ভূমিকাটির উদ্দেশ্য - স্যারের দেওয়া ''শাস্তি''র যৌক্তিক প্রমাণ ও বিশ্লেষণ । সেইসাথে , সেটির 'মহাভারতীয় সমর্থন' । তাই , অতি সংক্ষেপে এই গৌরচন্দ্রিকাটি শেষ করবো কারোর সহনশীলতা এবং ধৈর্যে আঘাত না হেনে-ই ।
কথায় বলে 'মুনিদেরও মতিভ্রম হয় ।' ''মুনিনাঞ্চ মতিভ্রমঃ'' - তো যুধিষ্ঠির বাবু তো ঋষিমুনি কিছু ছিলেন না - পন্ডিত ছিলেন , আমার 'রিসার্চ গাঈড' স্যারের তুতো-ভাই-স্যারের মতো দেশ-বিদেশ খ্যাত নামী পন্ডিত-জ্ঞানী ছিলেন বড়জোর । আর হ্যাঁ , আমার ওই স্যারের মতোই ছিলেন সাঙ্ঘাতিক চোদনবিলাসী - সহজ করে বললে - পাক্কা চোদনখোর । -
কিন্তু , এইরকম 'বিদ্যেবোঝাই বাবুমশায়'রা যেমন ভুল করে থাকেন , উনি-ও তাই-ই করলেন । ওভার-কনফিডেন্সে এ রকমই হয় । তা তিনি যুধিষ্ঠিরই হোন অথবা হোন না কেন গান্ডুর-বাপ । - তিনি ভাবলেনই না মেয়েটি সারা দেশের এলিট আর চরম প্রভাবশালী-ভরা স্বয়ংবর সভায় , বিন্দুমাত্র নার্ভাস না হয়েই , আশঙ্কা বুঝে , দৃপ্ত কন্ঠে ঘোষণা করেছিলেন - লক্ষ্যভেদে সমর্থ হলেও তিনি কখনই 'সুতপুত্র' কর্ণকে বিবাহ করবেন না । স্পষ্টতই তার চাওয়া এবং পক্ষপাতিত্ব যে এক এবং একমাত্র অর্জুন সেটিই পরোক্ষে জানিয়ে দিয়েছিলেন ।-
তিনি যে আর পাঁচটা সাধারণ নারী থেকে নিঃসংশয়ে ভিন্ন যুধিষ্ঠিরের মতো ''মহাজ্ঞানী''ও সেটি ধরতে পারলেন না - এটি ভাবা বোধহয় সঠিক নয় । আসলে , ভাইয়ের ক্ষমতায় অর্জিত , ভারত-সেরা নারী-রত্নটির সমস্ত বসন উন্মুক্ত করে , সম্পূর্ণ ল্যাংটো পাঞ্চালীর গুদ চোদার স্বপ্নে বিভোর হয়েছিলেন তিনি । তাই , সাধারণ বিচার-বুদ্ধির উপরেও পড়ে গিয়েছিল একটি পর্দা । দৃষ্টি হয়েছিল আসলে 'কামাচ্ছন্ন' ।...
সেকালে রাজকন্যারাও কিন্তু প্রকৃতপক্ষে ওই 'ঠাকুমার ঝুলি'-র মতো তুতুবুতু চরিত্রের হতো না । ছোট থেকে তাদেরও সংসার জীবনের সমস্ত বিষয়েই সচেতন পারঙ্গম করে তোলা হতো । তাতে কেউ অধিকমাত্রায় নিপুণা হয়ে উঠতো , কেউ বা হতো চলনসই । দ্রৌপদী তো সহজাত বীরাঙ্গনা । তা' নাহলে ওই পঞ্চস্বামীত্বের প্রস্তাবকে স্বীকারই করতেন না । মুকুলিকা বালিকা বয়স থেকেই যৌনতায় ছিল তীব্র আকর্ষণ । সখী-দাসীদের কাছে তাদের যৌন অভিজ্ঞতার রসাল বিবরণ শুনতে শুনতেই অনেক সময় মধ্যমা প্রবেশ করিয়ে দিতেন আপন যোনিতে । ক্রমশ তর্জনীটিকেও সঙ্গী করে দিতেন যোনি-প্রবিষ্ট মধ্যমার । ঘনিষ্ঠ সখিদের কেউ কেউ এগিয়ে এসে বাড়িয়ে দিত সাহায্যের হাত । - ''আমরা থাকতে তুমি কেন আপন অঙ্গুলিকে পরিশ্রান্ত করছো রাজকুমারী ?'' - ব'লেই হ্যাঁচকা টানে কৃষ্ণার অঙ্গুলি বের করেই নিজের দু'টি আঙুল সবলে ঢুকিয়ে দিতো পাঞ্চালীর ত্রিবলী-অভ্যন্তরে । অপর সখী আর ক্ষণমাত্র বিলম্ব না করে পাঞ্চালীর বিল্বফলাকৃতির দুটি স্তনকেই মর্দন শুরু করতো । দীর্ঘ সময় সবেগে অঙ্গুলি ঘর্ষণ আর স্তন মর্দণ চললেও সখিরা কিন্তু বিস্মিত হতো কৃষ্ণার রেতঃস্খলন না হওয়ায় । আরোও কয়েক দন্ড বিরতিহীন সমলৈঙ্গিক যৌনক্রিয়ার পরে অবশেষে পাঞ্চালীর যোনি লাভ করতো - ইতিহর্ষ । তা-ও সে স্খলন অধিকাংশ সময়ই হতো - মৃদু অথবা মৃদুমন্দ । -
রাজপুত্রীর চাহিদা ও সম্মতিক্রমে কয়েকবার সখিরা , অত্যন্ত গোপন-সতর্কতায় , কৃষ্ণা-শয়নকক্ষে এনেছে ওদেরই এক প্রেমিক-যুবককে । তাতেও পরিস্হিতির যে বিশেষ কোন পরিবর্তন ঘটেছে এমন বলা চলে না । - অবশ্য লাভের মধ্যে কৃষ্ণার যোনি-পর্দা লিঙ্গাঘাতে ছিন্ন অপসারিত হয়েছে ।.... [b] [/b]( চ ল বে ...)