18-09-2021, 09:28 PM
(18-09-2021, 09:14 PM)anangadevrasatirtha Wrote: প্লট পাকিয়ে, কোনও গল্পকে এগিয়ে নিয়ে যাওয়াটা, অনেকটাই মেকানিক্যাল ব্যাপার।
এ ক্ষেত্রে 'আমি' ব্যাক্তির আবেগ কাজ করে না।
ওখানে চরিত্র দুটির আবেগই প্রধান উপজীব্য।
সেভাবে দেখলে, এই সব পানু গল্পে যে সব কথা যে ভাবে লিখি, আমি আমার ব্যাক্তিজীবনে তার সঙ্গে অনেক কিছুতেই সহমত নই।
কিন্তু লেখবার প্রয়োজনে, বা বলা ভালো, কাহিনিকে প্রাঞ্জল করে তোলবার জন্যই, আমরা ভয়ঙ্কর খুনের দৃশ্য যেভাবে বর্ণনা করি, এও তেমনই।
কেউ কী আর ব্যাক্তিগত জীবনে চোর-ডাকত হওয়ার পর, থ্রিলার-সাসপেন্স লিখতে বসে? তা তো নয়।
এও সেই রকম। লেখাজোকা নিয়ে সামান্য কিছু experiment মাত্র।
আপনারা যে মন দিয়ে পড়ছেন, এটাই আমার ভালো লাগল।
অতিরিক্ত জ্ঞান দেওয়ার জন্য ক্ষমা করবেন।
অনঙ্গদেব রসতীর্থ।
Waah! Kya baat... Kya baat!
এটাই জানার ছিল. একজন লেখক হিসাবে আমিও এটাই অনুভব করেছি, এক্সপেরিয়েন্স করেছি. গল্পে ঠিক ও ভুল পাপ ও পুন্য কে সমান গুরুত্ব ও মর্যাদা দিতে হয় তা সে আমরা মন থেকে মানি বা নাই মানি.. ওই মুহূর্তে ওটাই সঠিক ভেবে এগিয়ে যেতে হয়.
আমি কোনোদিন এটা জিজ্ঞাসা করতামো না.. কিন্তু আজকের গল্পে বিকৃত যৌন কামনা এতটাই ভয়ঙ্কর ছিল (বিশেষ করে নারীটির ও পরে পুরুষটির) যে ওই লাইন গুলো মানে বীভৎস লাইন গুলো লেখার সময় আপনি ঠিক কি ফিল করছিলেন সেটাই জানতে চেয়েছিলাম. কতটা ঘৃণ্য বা উত্তেজক বা দুই. আর আপনার মতো জ্ঞানী জ্ঞান দেবেন না তো কে দেবে শুনি? এই জ্ঞান অহংকার নয় শিক্ষার❤
আপনি আমার কয়েকটা গল্প পড়েছেন যেমন আদর, নিশির ডাক ইত্যাদি. সময় পেলে আমার নন-ইরোটিক গুলোও পড়ে দেখতে পারেন. আশা করি ভালো লাগবে. ধন্যবাদ