17-09-2021, 05:56 PM
(This post was last modified: 23-06-2022, 06:56 PM by sairaali111. Edited 2 times in total. Edited 2 times in total.)
পিপিং টম অ্যানি/(২৫৫)
- একটু 'ব্লাশ' করলো নন্দিতা , কিন্ত স্যারের হাত-আদর-স্পর্শের 'সম্মোহন' কাটলো না - স্যারের অগ্রচ্ছদা মানে মুন্ডি-ঢাকনাটি হাতমুঠোর সজোর নিম্ন চাপে নিচের দিকে প্রায় বীচির গায়ে নামিয়ে দিয়ে স্যারের চোখে চোখ রেখে বলে উঠলো - '' তুমি কিছু বোঝনা , স্যার-আঙ্কেল , তাই না ? '' হাতের মুঠো সক্রিয় হয়ে ওঠে নন্দিতার - স্যারের বাঁড়ার ওয়ান-থার্ডও অবশ্য কাভার করতে পারছিল না ওর তরুণী-মুঠি - তবু ঘনঘন তলউপর তলউপর করতে করতে আর কোনো ঢাকরাখ করলো না - ''এই ডান্ডাখানা দিয়ে একটু পরেই তুমি আমাকে যা' করবে - ওরা তিনজন মিলে ওটা-ই করছিল এ.সি ঘরে ছিটকিনি তুলে দিয়ে - চো-দা-চু-দি !'' . . .
. . . . . কিন্তু , নন্দিতা আর ওর সমাজসেবী মা সুগন্ধার কথা পরে হবে । - এখন হচ্ছিলো শবনমের কথা । ওর 'প্যারামোর' - গোপন-চোদনা মতিনের ''শাস্তি''র কথা । সে কথা-ই বলবো এবার ।
[b] . . . কথায় বলে দেহের মার সহ্য করা যায় , মনের মার দুনিয়ার বার । প্রাচিন মানুষেরা তাদের অভিজ্ঞতার ভিত্তিতে , উপলব্ধিগুলিকে , এ ভাবেই শব্দ-বদ্ধ করে গেছেন । এ কালে আমরা আরো অনেক বেশি রকম চুলচেরা অ্যানালিসিস করতে শিখেছি হয়তো , তাতে কিন্তু মূল উপলব্ধিটি মোটেই খাটো হয় না , বরং আরো গভীর ভাবেই সেগুলির সত্যতা প্রতিষ্ঠিত হয় । মাত্র একটিই নজির দেবো । - [/b]
[b]পাঞ্চাল-প্রিন্সেস দ্রৌপদীকে তো লক্ষ্যভেদ-টেদ করে জিতে আনলেন সব্যসাচী অর্জুন । ন্যায়ত, তিনিই হবেন ওই ভারতবর্ষ-খ্যাত অসাধারণ সেক্সি মেয়েটির হাসব্যান্ড । প্রতি রাতে তিনিই শুধু চুদু করবেন পাঞ্চালীকে । কিন্তু এইখানেই দেখা দিলো সমস্যা । পাঁচ ভাইয়েরই বাঁড়া থেকে আগা-লালা ঝরছিল ন্যাংটো-পাঞ্চালীকে ভেবে ভেবে । মাতা কুন্তি বিষয়টি ধরতে পেরেছিলেন অনায়াসে । - পারবেনই তো । যৌবনে কী কান্ডটাই না করেছিলেন ওই ভোজরাজ-কন্যা । দুর্বাসা থেকে শুরু । ওই দুর্দান্ত মুনিকে এ্যায়সা ল্যাজে খেলালেন অষ্টাদশী কুন্তি যে কোপন-স্বভাবী মুনি অভিশাপ-টাপ তো দূরের কথা , ''বর'' দিয়ে বসলেন । আর , সেই 'বরের' ফলিত-প্রয়োগের ফল হলো ''কুমারী'' কুন্তির গর্ভসঞ্চার - সৌজন্যে মাননীয় সূর্যদেব - কর্ণজন্ম ইত্যাদি । -[/b]
[b]প্রায়-যৌন অক্ষম রাজা পান্ডুর সঙ্গে বিয়ে হলো বাঁড়াখাকি কুন্তির । পরের ব্যাপার-স্যাপার সবারই জানা । যেটি অনেকেই খেয়াল করেন না - জানেন না বলছি না - সতীন মাদ্রিকে তো আঙুলে নাচাতেন কুন্তি , আর , মহারাজ পান্ডুকে বানিয়েছিলেন পাক্কা একজন দর্শনকামী কাকোল্ড । নিজের যৌন অক্ষমতাকে আড়াল করতে , আড়াল থেকে , উপভোগ করতেন তিনি উভয় পত্নীরই ব্যাপক চোদাচুদি - অন্য সক্ষম পুরুষদের সাথে । সেকালে এসব ঘটনা বেশ লিবারালিই দেখা হতো । যদিও সব ক্ষেত্রে নয় - ইন্দ্র-অহল্যাই তার প্রমাণ । ... যাহোক , সেই কুন্তি-ই সমাধান-সূত্রটি দিলেন । পাঁচ ভাইয়ের বন্ধন অটুট রাখতে এ ছাড়া আর কোন পথ-ও খোলা ছিল না যে । তাছাড়া , দ্রৌপদীকে দেখেই হয়তো কুন্তি বুঝে গেছিলেন শাশুড়ির সাথে অন্তত এই শরীর-খাই আর সে খিদে মেটানোর ব্যাপারে পুত্রবধূর টায়টায় মিল রয়েছে , সুতরাং পাঁচটি ল্যাওড়া সামলানো ওর কাছে মোটেই কোন সমস্যা হবে না । - কুন্তি ঠিক-ই অনুমান করেছিলেন ।...
কিন্তু 'ধম্মপুত্তুর' কী করছিলেন ? 'পরম সত্যবাদি', জুয়া-আসক্ত , স্রেফ ভাইদের বলবত্তায় নির্ভরশীল , 'মুখেন মারিতং' মানুষটি মৌনীবাবা হয়ে রইলেন কেন ? - কই , চিত্রাঙ্গদা , উলুপী , সুভদ্রা , বিজয়া , হিড়িম্বা ..... এদের বেলায় তো ভ্রাতৃ-পঞ্চক-পত্নীত্বের নিদান হাঁকা হয়নি ! তাহলে দ্রৌপদী কী দোষ করলেন ? - কুন্তিদেবীর প্রস্তাব যদি জ্যেষ্ঠপুত্র ''ধর্মবীর'' ফিরিয়ে দিতেন তাহলে অন্য ভাইয়েরাও তার বিরুদ্ধতা করতেন না । আসলে , ন্যায়ত পাঞ্চালী তো একা অর্জুনেরই প্রাপ্য । হ্যাঁ , ''দোষ'' একটা ছিল বৈকি দ্রৌপদীর । ওই যে বলে - ''আপনা মাংসে হরিণা বৈরী'' - এ - ও তাই-ই ।-[/b]
কিন্তু 'ধম্মপুত্তুর' কী করছিলেন ? 'পরম সত্যবাদি', জুয়া-আসক্ত , স্রেফ ভাইদের বলবত্তায় নির্ভরশীল , 'মুখেন মারিতং' মানুষটি মৌনীবাবা হয়ে রইলেন কেন ? - কই , চিত্রাঙ্গদা , উলুপী , সুভদ্রা , বিজয়া , হিড়িম্বা ..... এদের বেলায় তো ভ্রাতৃ-পঞ্চক-পত্নীত্বের নিদান হাঁকা হয়নি ! তাহলে দ্রৌপদী কী দোষ করলেন ? - কুন্তিদেবীর প্রস্তাব যদি জ্যেষ্ঠপুত্র ''ধর্মবীর'' ফিরিয়ে দিতেন তাহলে অন্য ভাইয়েরাও তার বিরুদ্ধতা করতেন না । আসলে , ন্যায়ত পাঞ্চালী তো একা অর্জুনেরই প্রাপ্য । হ্যাঁ , ''দোষ'' একটা ছিল বৈকি দ্রৌপদীর । ওই যে বলে - ''আপনা মাংসে হরিণা বৈরী'' - এ - ও তাই-ই ।-[/b]
[b] লক্ষ্য করবেন , সারা ভারতবর্ষই সমবেত হয়েছিল ওর স্বয়ংবর সভায় । এ তো অনেকটাই 'ডুয়েল' লড়া , একালের ভোট-যুদ্ধ বলা যায় - প্রত্যাশীরা সবাই-ই আশা করে বসে আছে - জয়ী সে-ই হবে । এমনকি , শুধু রাজা-রাজড়ারা নয় , ভজন-পূজন-যজমানি-অধ্যয়ণ-অধ্যাপনা নিয়েই , মূলতঃ , থাকা ',েরাও হাজির হয়েছিলেন ভারী সংখ্যায় যদি 'বিড়ালের ভাগ্যে শিকে ছেঁড়ে' আরকি । সেই বিপ্রদের জমায়েতেই তো গা ঢাকা দিয়ে ',-বেশে বসেছিলেন পঞ্চপান্ডব । -[/b]
[b]দ্রৌপদীর সৌন্দর্য আর সেক্স-অ্যাপিলের সুরভি ছড়িয়েছিল দেশ জুড়ে - আর, এটিই হলো যুধিষ্ঠির বাবুর বোবা হয়ে থাকার আসল রহস্য । - মনে করে দেখুন , পাঁচ ভাইয়ের বউ হওয়ার ওই 'অনৈতিক' প্রপোজালটি কিন্তু অর্জুন দেন নি - দিয়েছিলেন ওদের মা কুন্তি ম্যাম । যৌবনকাল থেকেই যিনি বিভিন্ন পুরুষকে দিয়ে গুদ মারাতে ভীষণ রকম পছন্দ করতেন । তো , বয়সকালেও , মানসিকভাবে , সেই স্বভাব থেকে তিনি যে বেরিয়ে আসতে পারেন নি - ঐ প্রস্তাব তারই প্রমাণ ।...
[/b][b] কথা হচ্ছিলো ''শাস্তি'' নিয়ে । তো, সেই কথা-ই হবে । আসছি সে কথায় । স্যারের দেওয়া পানিশমেন্ট শবনমের পার্ট-টাইম চোদনা মতিনকে আর মিতালীদির ভাই-কাম-দ্যাওরকে ।[/b] . . . . বড় ভাই হওয়ার সুবাদে ক্রীমটুকু খাওয়া ওনার বরাবরের অভ্যাস । মূলত ভীমার্জুনের বীরত্বে মোটামুটি নিরাপদ জীবন যাপন করেছেন আর যত্তো সব আনাড়ি নির্বুদ্ধিতার কাজ করেছেন ভাইয়েদের ভালমানুষী আর আনুগত্যের সুযোগ নিয়ে । পাশা খেলায় শকুনির দক্ষতার ধারেকাছেও তিনি নেই জেনেও দু'দুবার এক-ই বোকামী করেছেন । নিজেকে বাজিতে হেরেও , ভাইয়েদের আর দ্রৌপদীকেও চড়িয়েছেন পাশার বাজিতে এবং যথারীতি পরাজিত হয়েছেন । অজ্ঞাতবাস কালে বিরাটরাজের বয়স্য , পাশা খেলার সঙ্গী হয়ে , আরামে কাল কাটিয়েছেন , যেখানে দ্রৌপদীসহ ভাইয়েরা সবাই-ই কেউ গোশালায় কেউ আস্তাবলে কেউ পাকশালায় বা নৃত্যশিক্ষক হয়ে কঠোর শ্রম করেছেন । - তবে , সে সব তো আরো অনেক পরের কাহিনি ।...
মহাকাব্যটির মহানায়ক কে ? - নিঃসন্দেহে তিনি - অর্জুন । মহানায়কোচিত প্রচুর গুনের সমাহার তো তাঁরই ভিতর । এমনও হতে পারে দ্রৌপদীর স্বয়ংবরের যে শর্ত সেটি অর্জুনকে ভেবেই স্হির করা হয়েছিল । তদানীন্তন সময়ের সর্বশ্রেষ্ঠ ধনুর্ধর তিনি । সম্ভবত তাঁর অনেকটা কাছাকাছি নৈপুণ্য ছিলো মহাবীর কর্ণের । লক্ষ্য করুন , কর্ণকে স্বয়ংবর সভায় লক্ষ্যভেদের সুযোগই দেওয়া হয়নি । স্বয়ং দ্রৌপদী , ধনুকে তীর যোজনের সময়েই , সচীৎকারে জানিয়েছিলেন তিনি সূতপুত্রের পাণিগ্রহণ কখনোই করবেন না । বড় বিচিত্র ব্যাপার । প্রথমত , স্বয়ংবর সভা আহ্বানকালে এমন কোনো কন্ডিশনের কথা জানানোই হয়নি - ঘূর্ণায়মান চক্রের ভিতর রক্ষিত মাছের চোখ বিদ্ধ করতে হবে - এটিই তো এক মাত্র শর্ত ছিল । দ্বিতীয়ত , তাহলে কি এমন সম্ভাবনা ছিলোই যে কর্ণ-ও কান্ডটি ঘটিয়ে ফেলতে পারেন নিজের ধনুর্বিদ্যায় ? তাই , তীর নিক্ষেপের সুযোগটিই তাঁকে দেওয়া হলো না ? তৃতীয়ত , পাঞ্চালরাজপুত্রীসহ বহুজনই অবশ্যই জানতেন সভামধ্যে পান্ডবেরা ',ের বেশে আত্মগোপন করে আছেন ।....
যাহোক , পাঞ্চালীকে জেতার পরেও কিন্তু অর্জুনের যেন বিশেষ কোনো হেলদোল-ই নেই - যেন এটিই তো হওয়ার ছিলো - তাই-ই হয়েছে । যুধিষ্ঠিরবাবু কিন্তু দুধ-সরের গন্ধ-পাওয়া লোভী বেড়ালের মতোই তক্কে তক্কে ছিলেন । তিনি যে তখন সত্যিই গন্ধ পাচ্ছেন - নানান সুরভি ছাপিয়েও পাঞ্চালীর ফেরোমন - শরীরের তীব্র গন্ধ - পুরুষকে আকৃষ্ট করতে যার জুড়ি নেই । আবার লক্ষ্য করুন , কুন্তি মা না-হয় না জেনেই আড়াল থেকে বলেছিলেন - ''যা' এনেছ পাঁচজনে ভাগ করে নাও ।'' কিন্তু সে তো ভিক্ষালব্ধ বস্তু ভেবে বলা কথা । সে কথা কি পরিবর্তন বা সংশোধনের অযোগ্য ? ''ধর্মপুত্র'' একবার-ও মাতা কুন্তির ভ্রম সংশোধন করে দিলেন না কেন ? দেবেন কী ক'রে - বিপ্র-বেশের তলায় তার রাজকীয় ল্যাওড়াটি তখন তো ফুঁসছে কখন এই অসাধারণ রূপসী আর চরম সেক্সী কৃষ্ণার চুঁচিতে মুখ রেখে ওর গুদ মারবেন ! ...
[/b][b] কথা হচ্ছিলো ''শাস্তি'' নিয়ে । তো, সেই কথা-ই হবে । আসছি সে কথায় । স্যারের দেওয়া পানিশমেন্ট শবনমের পার্ট-টাইম চোদনা মতিনকে আর মিতালীদির ভাই-কাম-দ্যাওরকে ।[/b] . . . . বড় ভাই হওয়ার সুবাদে ক্রীমটুকু খাওয়া ওনার বরাবরের অভ্যাস । মূলত ভীমার্জুনের বীরত্বে মোটামুটি নিরাপদ জীবন যাপন করেছেন আর যত্তো সব আনাড়ি নির্বুদ্ধিতার কাজ করেছেন ভাইয়েদের ভালমানুষী আর আনুগত্যের সুযোগ নিয়ে । পাশা খেলায় শকুনির দক্ষতার ধারেকাছেও তিনি নেই জেনেও দু'দুবার এক-ই বোকামী করেছেন । নিজেকে বাজিতে হেরেও , ভাইয়েদের আর দ্রৌপদীকেও চড়িয়েছেন পাশার বাজিতে এবং যথারীতি পরাজিত হয়েছেন । অজ্ঞাতবাস কালে বিরাটরাজের বয়স্য , পাশা খেলার সঙ্গী হয়ে , আরামে কাল কাটিয়েছেন , যেখানে দ্রৌপদীসহ ভাইয়েরা সবাই-ই কেউ গোশালায় কেউ আস্তাবলে কেউ পাকশালায় বা নৃত্যশিক্ষক হয়ে কঠোর শ্রম করেছেন । - তবে , সে সব তো আরো অনেক পরের কাহিনি ।...
মহাকাব্যটির মহানায়ক কে ? - নিঃসন্দেহে তিনি - অর্জুন । মহানায়কোচিত প্রচুর গুনের সমাহার তো তাঁরই ভিতর । এমনও হতে পারে দ্রৌপদীর স্বয়ংবরের যে শর্ত সেটি অর্জুনকে ভেবেই স্হির করা হয়েছিল । তদানীন্তন সময়ের সর্বশ্রেষ্ঠ ধনুর্ধর তিনি । সম্ভবত তাঁর অনেকটা কাছাকাছি নৈপুণ্য ছিলো মহাবীর কর্ণের । লক্ষ্য করুন , কর্ণকে স্বয়ংবর সভায় লক্ষ্যভেদের সুযোগই দেওয়া হয়নি । স্বয়ং দ্রৌপদী , ধনুকে তীর যোজনের সময়েই , সচীৎকারে জানিয়েছিলেন তিনি সূতপুত্রের পাণিগ্রহণ কখনোই করবেন না । বড় বিচিত্র ব্যাপার । প্রথমত , স্বয়ংবর সভা আহ্বানকালে এমন কোনো কন্ডিশনের কথা জানানোই হয়নি - ঘূর্ণায়মান চক্রের ভিতর রক্ষিত মাছের চোখ বিদ্ধ করতে হবে - এটিই তো এক মাত্র শর্ত ছিল । দ্বিতীয়ত , তাহলে কি এমন সম্ভাবনা ছিলোই যে কর্ণ-ও কান্ডটি ঘটিয়ে ফেলতে পারেন নিজের ধনুর্বিদ্যায় ? তাই , তীর নিক্ষেপের সুযোগটিই তাঁকে দেওয়া হলো না ? তৃতীয়ত , পাঞ্চালরাজপুত্রীসহ বহুজনই অবশ্যই জানতেন সভামধ্যে পান্ডবেরা ',ের বেশে আত্মগোপন করে আছেন ।....
যাহোক , পাঞ্চালীকে জেতার পরেও কিন্তু অর্জুনের যেন বিশেষ কোনো হেলদোল-ই নেই - যেন এটিই তো হওয়ার ছিলো - তাই-ই হয়েছে । যুধিষ্ঠিরবাবু কিন্তু দুধ-সরের গন্ধ-পাওয়া লোভী বেড়ালের মতোই তক্কে তক্কে ছিলেন । তিনি যে তখন সত্যিই গন্ধ পাচ্ছেন - নানান সুরভি ছাপিয়েও পাঞ্চালীর ফেরোমন - শরীরের তীব্র গন্ধ - পুরুষকে আকৃষ্ট করতে যার জুড়ি নেই । আবার লক্ষ্য করুন , কুন্তি মা না-হয় না জেনেই আড়াল থেকে বলেছিলেন - ''যা' এনেছ পাঁচজনে ভাগ করে নাও ।'' কিন্তু সে তো ভিক্ষালব্ধ বস্তু ভেবে বলা কথা । সে কথা কি পরিবর্তন বা সংশোধনের অযোগ্য ? ''ধর্মপুত্র'' একবার-ও মাতা কুন্তির ভ্রম সংশোধন করে দিলেন না কেন ? দেবেন কী ক'রে - বিপ্র-বেশের তলায় তার রাজকীয় ল্যাওড়াটি তখন তো ফুঁসছে কখন এই অসাধারণ রূপসী আর চরম সেক্সী কৃষ্ণার চুঁচিতে মুখ রেখে ওর গুদ মারবেন ! ...
অর্জুন কিন্তু নির্বিকার । বাকিদের কথা না বলা-ই ভাল । আহার-নিদ্রা-মৈথুন পিয়াসী মহাবলী ভীমসেন মস্তিষ্ক প্রচালনে অভ্যস্তই নন । আর , সহদেব - নকুল ? ওদের দু'জনকে তো ধর্তব্যেই আনা হতো না । ওরা শুধু জ্যেষ্ঠভ্রাতার আজ্ঞা পালনকারীই রয়ে গেছিল । পরে দ্রৌপদীও তার ওই দুই দ্যাওর-স্বামীকে খানিকটা বাৎসল্য রসেই যেন চুবিয়ে রেখেছিলেন । বেশিরভাগ সময়ই ওরা দুজন পাঞ্চালীর গুদে নুনু গলানোর সুযোগই পেত না । তার আগেই বউ/দি ওদের দু'জনকে পাশাপাশি দাঁড় করিয়ে বা চিৎ করিয়ে রেখে পাল্টাপাল্টি ক'রে মুখমৈথুন আর হাতচোদা দিয়েই ফ্যাদা খালাস করিয়ে দিতো । সঙ্গে অবশ্য মাইবোঁটা দু'খান দু'জনের মুখে ভরে দিয়ে ওদের নুনু-মাল খালাসের সময়টিকে করে দিতো আরোও সংক্ষিপ্ত ।....
পাঁচ জন মিলে 'ভাগ' করে নেবার কুন্তি-আজ্ঞা , বিশেষ করে , জ্যেষ্ঠ পুত্র ''জাতধার্মিক'' যুধিষ্ঠিরবাবু মাথা পেতে নিলেন । মনের ভিতর কুলুকুলু আনন্দ আর ধুতির ভিতর বাঁড়ার শিরশিরানি তখন আর চেপে রাখাই দায় হয়ে উঠছিল । প্রমাণ ? - শুনুন । একে তো অর্জুনের একক অস্ত্র-নৈপুণ্যে দ্রৌপদী-লাভ হয়েছে - সে হিসেবে অর্জুনই তো পাঞ্চালীর একক পতিত্বের দাবীদার । তাছাড়া , স্বয়ংবর সভায় দ্রৌপদীর আচার-আচরণ , নজর-দৃষ্টি আর লক্ষ্যভেদে উদ্যত কর্ণের প্রতি নিক্ষিপ্ত বাক্যবাণেই নিশ্চিত হয়ে গেছিল পাঞ্চাল-কন্যা শুধু অর্জুনেই অনুরক্তা । আসক্তি তার কেবলমাত্র পার্থের প্রতিই । - সে সবকিছুই তো উপেক্ষিত হলো - 'গ্রহণীয়' হলো শুধু ঘটনার বিন্দু-বিসর্গ না-জানা না-দেখা কুন্তির একটি আলটপকা কথা । 'মাতৃ-আজ্ঞা' পালনে অতি-সক্রিয় হয়ে উঠলেন 'সময়-বিশেষে চূড়ান্ত মাতৃভক্ত' যুধিষ্ঠিরবাবু ।
না , এখানেই শেষ নয় । বরং - শুরু । তথাকথিত 'মাতৃ-আজ্ঞায়' পাঁচ জন-ই না-হয় স্বামীত্বের অধিকারী হয়ে বসলেন । আর , কে না জানে , অনধিকারীরা বসতে পেলেই চায় ''শুতে'' । এখানেও তার কোন অন্যথা হলো না । অর্জুন তো মহাকাব্যিক মহানায়কীয় বিশিষ্টতায় সমুজ্জ্বল - কোন কিছুতেই যেন তার কোন কিছু আসে-যায় না । বরং সদা-সর্বদা 'ওভার-কনশাস' তার চারিত্রিক উদারতায় যেন কোনরকম দাগ না লাগে । - ভীমসেন ? - দ্রৌপদী তো তার কাছে 'পড়ে পাওয়া চোদ্দো আনা' - পেয়েছেন এটিই তো যথেষ্ট । - বাকি রইলো - নিতান্ত 'না-লায়েক' নকুল আর সহদেব - যারা তো বাকি তিন জ্যেষ্ঠের দাপটে সদা-শঙ্কিত - গলা তোলারই ক্ষমতাহীন ।
পরিস্থিতির সুযোগটি পুরো মাত্রায় গ্রহণ করলেন 'ধম্মপুত্তুরবাবু' । এবং , অতি নির্লজ্জের মতোই । ওনার তো উচিৎ ছিল অর্জুনের সাথে স্বয়ংবর-জিতা দ্রৌপদীকে প্রথম রাত্তিরটি শয্যা-যাপনের সুযোগ করে দেওয়া । অর্জুনের দক্ষতাতেই তো , কার্যত , তাদর কৃষ্ণা-প্রাপ্তি । - স্বয়ং ধর্মপুত্র কিন্তু শুনলেন না 'ধর্মের কাহিনি' । শুনবেন কী করে ? সালঙ্কারা সুবেশা , আগুনে-রূপসী , পোশাকের আস্তরণ ভেদ করেও ফুটে-ওঠা ওর বিল্ব-স্তন , গাগরি-নিতম্ব , কদলীকান্ড-ঊরু দেখে সে-ই যে বাঁড়া ঠাটিয়ে উঠে দাঁড়িয়েছিল 'ধর্মপুত্রের' - সেটি আর নামার নাম-ই করছিল না । ফ্যাদা ফুটছিল টগবগ করে সবাল বীচিতে । . . . জ্যেষ্ঠের অধিকারের ছাতার মাথা শাস্ত্র-বচন শুনিয়ে দিলেন তিনি সাতকাহন ক'রে । 'মন কা বচনে' তো তার জুড়ি মেলা ভার । স্বভাবজ বাধ্য কনিষ্ঠেরা মাথা নিচু করে মেনে নিলেন ( অথবা একপ্রকার বাধ্যই হলেন ) ওনার কথা । - ব্যাসস । মুহূর্তে দ্রৌপদীর হাত ধরে উনি ঢুকে পড়লেন শয়ন কক্ষে । বিস্মিত মাতা কুন্তি আর চার ভাইয়ের কানে এলো একটিই শব্দ - ধর্মপুত্র যুধিষ্ঠিরের শয়নকক্ষের দ্বার অর্গল-বদ্ধ হওয়ার । দরজায় খিল তুলে দিয়ে শয্যার-পাশে-দাঁড়ানো দ্রৌপদীর দিকে এগিয়ে গেলেন 'ধর্মরাজ' - লক্ষ্য - ধর্ম পালন । পতি-ধর্ম । কনিষ্ঠের কৃতিত্বে হাতে-পাওয়া ভারত-সেরা রমনী-রত্নের গুদ ফাটানো ।.... রজনীভর রতিরণ ।.... ( চ ল বে...)
পাঁচ জন মিলে 'ভাগ' করে নেবার কুন্তি-আজ্ঞা , বিশেষ করে , জ্যেষ্ঠ পুত্র ''জাতধার্মিক'' যুধিষ্ঠিরবাবু মাথা পেতে নিলেন । মনের ভিতর কুলুকুলু আনন্দ আর ধুতির ভিতর বাঁড়ার শিরশিরানি তখন আর চেপে রাখাই দায় হয়ে উঠছিল । প্রমাণ ? - শুনুন । একে তো অর্জুনের একক অস্ত্র-নৈপুণ্যে দ্রৌপদী-লাভ হয়েছে - সে হিসেবে অর্জুনই তো পাঞ্চালীর একক পতিত্বের দাবীদার । তাছাড়া , স্বয়ংবর সভায় দ্রৌপদীর আচার-আচরণ , নজর-দৃষ্টি আর লক্ষ্যভেদে উদ্যত কর্ণের প্রতি নিক্ষিপ্ত বাক্যবাণেই নিশ্চিত হয়ে গেছিল পাঞ্চাল-কন্যা শুধু অর্জুনেই অনুরক্তা । আসক্তি তার কেবলমাত্র পার্থের প্রতিই । - সে সবকিছুই তো উপেক্ষিত হলো - 'গ্রহণীয়' হলো শুধু ঘটনার বিন্দু-বিসর্গ না-জানা না-দেখা কুন্তির একটি আলটপকা কথা । 'মাতৃ-আজ্ঞা' পালনে অতি-সক্রিয় হয়ে উঠলেন 'সময়-বিশেষে চূড়ান্ত মাতৃভক্ত' যুধিষ্ঠিরবাবু ।
না , এখানেই শেষ নয় । বরং - শুরু । তথাকথিত 'মাতৃ-আজ্ঞায়' পাঁচ জন-ই না-হয় স্বামীত্বের অধিকারী হয়ে বসলেন । আর , কে না জানে , অনধিকারীরা বসতে পেলেই চায় ''শুতে'' । এখানেও তার কোন অন্যথা হলো না । অর্জুন তো মহাকাব্যিক মহানায়কীয় বিশিষ্টতায় সমুজ্জ্বল - কোন কিছুতেই যেন তার কোন কিছু আসে-যায় না । বরং সদা-সর্বদা 'ওভার-কনশাস' তার চারিত্রিক উদারতায় যেন কোনরকম দাগ না লাগে । - ভীমসেন ? - দ্রৌপদী তো তার কাছে 'পড়ে পাওয়া চোদ্দো আনা' - পেয়েছেন এটিই তো যথেষ্ট । - বাকি রইলো - নিতান্ত 'না-লায়েক' নকুল আর সহদেব - যারা তো বাকি তিন জ্যেষ্ঠের দাপটে সদা-শঙ্কিত - গলা তোলারই ক্ষমতাহীন ।
পরিস্থিতির সুযোগটি পুরো মাত্রায় গ্রহণ করলেন 'ধম্মপুত্তুরবাবু' । এবং , অতি নির্লজ্জের মতোই । ওনার তো উচিৎ ছিল অর্জুনের সাথে স্বয়ংবর-জিতা দ্রৌপদীকে প্রথম রাত্তিরটি শয্যা-যাপনের সুযোগ করে দেওয়া । অর্জুনের দক্ষতাতেই তো , কার্যত , তাদর কৃষ্ণা-প্রাপ্তি । - স্বয়ং ধর্মপুত্র কিন্তু শুনলেন না 'ধর্মের কাহিনি' । শুনবেন কী করে ? সালঙ্কারা সুবেশা , আগুনে-রূপসী , পোশাকের আস্তরণ ভেদ করেও ফুটে-ওঠা ওর বিল্ব-স্তন , গাগরি-নিতম্ব , কদলীকান্ড-ঊরু দেখে সে-ই যে বাঁড়া ঠাটিয়ে উঠে দাঁড়িয়েছিল 'ধর্মপুত্রের' - সেটি আর নামার নাম-ই করছিল না । ফ্যাদা ফুটছিল টগবগ করে সবাল বীচিতে । . . . জ্যেষ্ঠের অধিকারের ছাতার মাথা শাস্ত্র-বচন শুনিয়ে দিলেন তিনি সাতকাহন ক'রে । 'মন কা বচনে' তো তার জুড়ি মেলা ভার । স্বভাবজ বাধ্য কনিষ্ঠেরা মাথা নিচু করে মেনে নিলেন ( অথবা একপ্রকার বাধ্যই হলেন ) ওনার কথা । - ব্যাসস । মুহূর্তে দ্রৌপদীর হাত ধরে উনি ঢুকে পড়লেন শয়ন কক্ষে । বিস্মিত মাতা কুন্তি আর চার ভাইয়ের কানে এলো একটিই শব্দ - ধর্মপুত্র যুধিষ্ঠিরের শয়নকক্ষের দ্বার অর্গল-বদ্ধ হওয়ার । দরজায় খিল তুলে দিয়ে শয্যার-পাশে-দাঁড়ানো দ্রৌপদীর দিকে এগিয়ে গেলেন 'ধর্মরাজ' - লক্ষ্য - ধর্ম পালন । পতি-ধর্ম । কনিষ্ঠের কৃতিত্বে হাতে-পাওয়া ভারত-সেরা রমনী-রত্নের গুদ ফাটানো ।.... রজনীভর রতিরণ ।.... ( চ ল বে...)