07-08-2021, 08:01 AM
যদি কখন একলা মনে,
মেঘ ভেসে যায় আপন মনে।
দিনের কড়ি রাতের পানে,
সৃষ্টি সে তো সত্তা ই জানে।
কমেন্ট করতে এসে কি হল জানি না, ওপরের চার টে লাইন আপনা থেকে কলমের ডগায় বসে গেল।
এখন পর্যন্ত পুরো টা পড়ার পরে, বাবান আপনাকে একটা নাম থুড়ি উপাধি দিতে মন চাইছে।
এই XOSSIPY ফোরাম এর আপনি হলেন ব্রায়েড।
বোরসেস দাদা কে যেমন আমি পানুৎসায়ন উপাধি দিয়েছি তেমন ই আপনি হলেন এই ফোরামের সিগমুন্ড ফ্রয়েড। তাই আপনার নাম দিলাম বাবান থেকে ব্রায়েড।??
অব্যবহিত আপনার যত গুলো গল্প পড়েছি, তা সেই "অভিশপ্ত বাড়ি ", বা Succubus এর ওপর গল্প টা, বা ওই আর একটা নাম মনে পড়ছে না (যেটাতে শ্বশুর তার বৌমা কে...), সব গুলো তে ই আপনি মানসিক দ্বন্দ্ব মুলক যৌনতা কে এক এক ভাবে উপস্থাপন করেছেন। মানুষের যৌনতা যত টা শারীরিক তার থেকে ও অনেক অনেক বেশি ভাবে মানসিক। আর যখন ই যৌনতা মানদিক পটভুমিতে অভিনিত হতে শুরু করে তখন ই তা সীমার মাঝে অসীম এর যাত্রা করে ফেলে। তখন তার বাস্তবিক পারিপার্শিকতা কে ভেদ করে চেতন থেকে অবচেতন হয়ে শেষে অচেতন এ উপনীত হয়। আর এই যাত্রাপথ টা কে ই সিগমুন্ড ফ্রয়েড কিছু টা হলে ও মানুষের কাছে ব্যাখ্যা করে ছেন।
আর এই বিষয়ে সর্বপ্রথম যিনি বলেছেন তিনি হলেন আমাদের দেশের ই এক ঋষি অঙ্গিরা।
তার মানে এই বিচিত্র মানসিক দ্বন্দ্ব মুলক যৌনতা, মানব জাতীর সৃষ্টির সময় থেকেই আবহমান কাল ধরে আজ ও সমান ভাবে বর্তমান, শুধু তাই ই নয়, উল্টে যুগ ও সময়ের নিরিখে আর ও ভিন্ন ভিন্ন পন্থায় তা বিকশিত হয়েছে।
এই প্রসঙ্গে ঋষি বাৎস্যায়ন তাঁর কামশাস্ত্রে বলেছেন
" পুঃহ নি চ তৎ ভবেৎ, স্বয়ম্ভাসু
বিস্তারেন চ যৌনাভ্যামি।"
মানে ফ্রয়েড এর সেই তত্ব ই আর কি।
মানুষের যৌনতার মুল উৎস তার অবচেন।
এ ভাবই আপনি আপনার সৃষ্টি দিয়ে আমাদের মত মন্ত্রমুগ্ধ পাঠক/পাঠিকা দের মনের বন্ধ দুয়ার খুলতে থাকুন। পেশাগত কারনে সব সময় আসতে পারি না। কিন্তু যখন ই আসি তখন ই আপনি, বোরসেস দা, পিনুদা, বুম্বাদা, ধৃতরাষ্ট্র দা
আপনাদের লেখা খুঁজি।
ভাল থাকবেন, সুস্থ থাকবেন
আর একটা পিক্টোগাফি দিলাম নিজের স্কেচ র উপর। দেখুন কেমন লাগে।
মেঘ ভেসে যায় আপন মনে।
দিনের কড়ি রাতের পানে,
সৃষ্টি সে তো সত্তা ই জানে।
কমেন্ট করতে এসে কি হল জানি না, ওপরের চার টে লাইন আপনা থেকে কলমের ডগায় বসে গেল।
এখন পর্যন্ত পুরো টা পড়ার পরে, বাবান আপনাকে একটা নাম থুড়ি উপাধি দিতে মন চাইছে।
এই XOSSIPY ফোরাম এর আপনি হলেন ব্রায়েড।
বোরসেস দাদা কে যেমন আমি পানুৎসায়ন উপাধি দিয়েছি তেমন ই আপনি হলেন এই ফোরামের সিগমুন্ড ফ্রয়েড। তাই আপনার নাম দিলাম বাবান থেকে ব্রায়েড।??
অব্যবহিত আপনার যত গুলো গল্প পড়েছি, তা সেই "অভিশপ্ত বাড়ি ", বা Succubus এর ওপর গল্প টা, বা ওই আর একটা নাম মনে পড়ছে না (যেটাতে শ্বশুর তার বৌমা কে...), সব গুলো তে ই আপনি মানসিক দ্বন্দ্ব মুলক যৌনতা কে এক এক ভাবে উপস্থাপন করেছেন। মানুষের যৌনতা যত টা শারীরিক তার থেকে ও অনেক অনেক বেশি ভাবে মানসিক। আর যখন ই যৌনতা মানদিক পটভুমিতে অভিনিত হতে শুরু করে তখন ই তা সীমার মাঝে অসীম এর যাত্রা করে ফেলে। তখন তার বাস্তবিক পারিপার্শিকতা কে ভেদ করে চেতন থেকে অবচেতন হয়ে শেষে অচেতন এ উপনীত হয়। আর এই যাত্রাপথ টা কে ই সিগমুন্ড ফ্রয়েড কিছু টা হলে ও মানুষের কাছে ব্যাখ্যা করে ছেন।
আর এই বিষয়ে সর্বপ্রথম যিনি বলেছেন তিনি হলেন আমাদের দেশের ই এক ঋষি অঙ্গিরা।
তার মানে এই বিচিত্র মানসিক দ্বন্দ্ব মুলক যৌনতা, মানব জাতীর সৃষ্টির সময় থেকেই আবহমান কাল ধরে আজ ও সমান ভাবে বর্তমান, শুধু তাই ই নয়, উল্টে যুগ ও সময়ের নিরিখে আর ও ভিন্ন ভিন্ন পন্থায় তা বিকশিত হয়েছে।
এই প্রসঙ্গে ঋষি বাৎস্যায়ন তাঁর কামশাস্ত্রে বলেছেন
" পুঃহ নি চ তৎ ভবেৎ, স্বয়ম্ভাসু
বিস্তারেন চ যৌনাভ্যামি।"
মানে ফ্রয়েড এর সেই তত্ব ই আর কি।
মানুষের যৌনতার মুল উৎস তার অবচেন।
এ ভাবই আপনি আপনার সৃষ্টি দিয়ে আমাদের মত মন্ত্রমুগ্ধ পাঠক/পাঠিকা দের মনের বন্ধ দুয়ার খুলতে থাকুন। পেশাগত কারনে সব সময় আসতে পারি না। কিন্তু যখন ই আসি তখন ই আপনি, বোরসেস দা, পিনুদা, বুম্বাদা, ধৃতরাষ্ট্র দা
আপনাদের লেখা খুঁজি।
ভাল থাকবেন, সুস্থ থাকবেন
আর একটা পিক্টোগাফি দিলাম নিজের স্কেচ র উপর। দেখুন কেমন লাগে।
অমৃতের সন্ধানে - নিজের মনের নগ্ন নিস্তব্ধতাকে একটু কথা বলতে দাও।