15-04-2019, 02:13 PM
প্রায় এক বৎসরের উপর সংসারত্যাগী বিবাগীর ন্যায় পথে-পথে উদ্দেশ্যহীনভাবে ঘুরাঘুরি করিবার পর, এই তিনমাস হইল আমি একটি গণ্ডগ্রামে আসিয়া স্থিতু হইয়াছি। এইবার ডানা গুটাইয়া কিছুকাল বাস্তু-জীবন যাপনেরই ইচ্ছা আছে।
কিন্তু আমার সকল কথা বিস্তারিত বলিবার পূর্বে, কিঞ্চিৎ অতীত-চারণ করিয়া লওয়া আবশ্যক।… একটা সময় পর্যন্ত আমি, আর পাঁচজন গৃহস্থের ন্যায় ঘোরতর সংসারীই ছিলাম। পঁচিশ বৎসর বয়সে সওদাগরি আপিসে তিরিশটাকা মাহিনার ভালো একখানি চাকরি জুটাইবার পর, সাতাশে আসিয়া বিবাহ করি। বিবাহের অনতি পরেই আমার মাতৃ-বিয়োগ ঘটে। পিতাকে শিশুকালেই হারাইয়াছিলাম; ফলে মায়ের মৃত্যুর পর, আমি আক্ষরিক অর্থেই পিতৃ-মাতৃ বংশ হইতে একপ্রকার কক্ষচ্যূত হইয়া যাইলাম। কিন্তু তাহাতে বিশেষ কোনো ক্ষতি হয় নাই। কলিকাতা শহরে আমার অষ্টাদশী নববধূ ইন্দুমতীকে লইয়া সুখেই বাস করিতেছিলাম।
ইন্দু গ্রামের মেয়ে; আমার মা সম্বন্ধ দেখিয়া, তাহাকে সাদরে বধূ করিয়া গৃহে আনিয়া ছিলেন। সে শিক্ষা বিশেষ কিছু অর্জন করে নাই। তাই আমার কালচার, সাহিত্যের প্রতি গভীর অনুরাগ, এ সব সে বিশেষ বুঝিত না। সে সাধারণ এয়োস্ত্রীর ন্যায় স্বামী-সংসার লইয়াই খুশি ছিল। আমিও তাহার সহিত কাব্যকে যথাসাধ্য দূরে সরাইয়াই মিশিবার প্রয়াস করিতাম। আমি মনে-মনে এটা ভালোই বুঝিয়াছিলাম, ইন্দুর সহিত ঘরকন্না করা সহজ, কিন্তু সেখানে রোমান্টিকতার কোনো স্থান নাই।
তাই স্ত্রী ইন্দুমতীর সহিত আমার কখনও কোনো প্রেম হইবার অবকাশ পায় নাই। কিন্তু অষ্টাদশীর নবযৌবন, তাহার রোহিণীলতার মতো দেহে-সৌষ্ঠব, পুরুষ্ঠ রক্তিম অধর, চঞ্চল কটাক্ষপাত, দীঘল কেশরাশি, আমার পৌরুষ-স্পৃহাকে আকৃষ্ট না করিয়া পারে নাই। মনের মিলন না হইলেও, দেহের আকর্ষণ উপেক্ষা করিতে অসমর্থ হইয়াছিলাম। তাই এই একটি ক্ষেত্রে আমার কবি-মনকে পরাভূত করিয়া, অন্তঃকরণের কাম-রাক্ষসটিই জয় লাভ করিয়াছিল। রজনীর পর রজনী, ইন্দুকে নগ্ন করিয়া, তাহার দেহের প্রতিটি বিভঙ্গকে আশ্লেষে শোষণ করিয়া, তবেই আমার যৌন-জ্বালা চরিতার্থ হইয়াছিল!...
কিন্তু আমার সকল কথা বিস্তারিত বলিবার পূর্বে, কিঞ্চিৎ অতীত-চারণ করিয়া লওয়া আবশ্যক।… একটা সময় পর্যন্ত আমি, আর পাঁচজন গৃহস্থের ন্যায় ঘোরতর সংসারীই ছিলাম। পঁচিশ বৎসর বয়সে সওদাগরি আপিসে তিরিশটাকা মাহিনার ভালো একখানি চাকরি জুটাইবার পর, সাতাশে আসিয়া বিবাহ করি। বিবাহের অনতি পরেই আমার মাতৃ-বিয়োগ ঘটে। পিতাকে শিশুকালেই হারাইয়াছিলাম; ফলে মায়ের মৃত্যুর পর, আমি আক্ষরিক অর্থেই পিতৃ-মাতৃ বংশ হইতে একপ্রকার কক্ষচ্যূত হইয়া যাইলাম। কিন্তু তাহাতে বিশেষ কোনো ক্ষতি হয় নাই। কলিকাতা শহরে আমার অষ্টাদশী নববধূ ইন্দুমতীকে লইয়া সুখেই বাস করিতেছিলাম।
ইন্দু গ্রামের মেয়ে; আমার মা সম্বন্ধ দেখিয়া, তাহাকে সাদরে বধূ করিয়া গৃহে আনিয়া ছিলেন। সে শিক্ষা বিশেষ কিছু অর্জন করে নাই। তাই আমার কালচার, সাহিত্যের প্রতি গভীর অনুরাগ, এ সব সে বিশেষ বুঝিত না। সে সাধারণ এয়োস্ত্রীর ন্যায় স্বামী-সংসার লইয়াই খুশি ছিল। আমিও তাহার সহিত কাব্যকে যথাসাধ্য দূরে সরাইয়াই মিশিবার প্রয়াস করিতাম। আমি মনে-মনে এটা ভালোই বুঝিয়াছিলাম, ইন্দুর সহিত ঘরকন্না করা সহজ, কিন্তু সেখানে রোমান্টিকতার কোনো স্থান নাই।
তাই স্ত্রী ইন্দুমতীর সহিত আমার কখনও কোনো প্রেম হইবার অবকাশ পায় নাই। কিন্তু অষ্টাদশীর নবযৌবন, তাহার রোহিণীলতার মতো দেহে-সৌষ্ঠব, পুরুষ্ঠ রক্তিম অধর, চঞ্চল কটাক্ষপাত, দীঘল কেশরাশি, আমার পৌরুষ-স্পৃহাকে আকৃষ্ট না করিয়া পারে নাই। মনের মিলন না হইলেও, দেহের আকর্ষণ উপেক্ষা করিতে অসমর্থ হইয়াছিলাম। তাই এই একটি ক্ষেত্রে আমার কবি-মনকে পরাভূত করিয়া, অন্তঃকরণের কাম-রাক্ষসটিই জয় লাভ করিয়াছিল। রজনীর পর রজনী, ইন্দুকে নগ্ন করিয়া, তাহার দেহের প্রতিটি বিভঙ্গকে আশ্লেষে শোষণ করিয়া, তবেই আমার যৌন-জ্বালা চরিতার্থ হইয়াছিল!...