05-07-2021, 06:26 PM
(This post was last modified: 25-06-2023, 11:18 AM by sairaali111. Edited 3 times in total. Edited 3 times in total.)
পিপিং টম অ্যানি/(২৪২)
একটু পরেই শুনি মাই খেতে খেতে চকাসস চক্কাস্সস ক'রে টাগরা আর জিভে শব্দ তুলে তুলে বউয়ের মাই টানতে টানতেই বাবা আবার সেইরকম আওয়াজ করে যেন বায়না তুললো - আঁআঁঊঁঊঁঊঁ - মা বোধহয় এটিরই অপেক্ষায় ছিলো । মুখে একটি বিজয়িনীর হাসি ফুটিয়ে বলে উঠলো - '' জানতাম । ঠি-ক জানতাম । শুধু মাই দিলেই তো হবে না । চোদনাকে আ-রো কিছু দিতে হবে । এসো , ঘুরে শোও । দিচ্ছি ।'' - মুহূর্তের ভিতর বাবা ঘুরে গিয়ে শুলো । এবার মায়ের কোলে যে পজিশনে তাতে বাঁ দিকের মাই-টা চুষবে বাবা - বুঝলাম । হলোও তাই । লম্বা হয়ে দাঁড়ানো মাই-নিপিলটা মা আবার 'নেহঃঃ' বলে গুঁজে দিলো বাবার মুখে - তারপর তখনও সিল্ক বার্মুডা পরে থাকা বাবার পায়ের দিকে বাড়িয়ে দিলো ডান হাতখানা ।...
... মায়ের হাত ফলো করে দেখি , বাবার ঢিলেঢালা সিল্ক বার্মুডার মাঝখানটা যেন ফুঁড়ে গজিয়ে উঠেছে আস্ত একখানা তালগাছ । অন্য সময় তো এমন থাকে না । মায়ের মুখটা যেন খুশিতে ঝলমলিয়ে উঠলো । স্পষ্ট বোঝা গেল দৃশ্যটা মা-কে দারুণ আনন্দ দিচ্ছে । মা বলেও উঠলো সে কথা কোনোকিছু রাখঢাক না ক'রেই - '' ঊঃঃ , হাত দেওয়া দূরের কথা , এখনও চোখেই দেখিনি , আড়ালেই আছে , আমার প্যান্টিখানাও পরা আছে , কিন্তু দ্যাখো দেখি কান্ড - বউয়ের উদলা মুমু টানতে টানতেই চোদনা বর আমার কেমন ডান্ডাবাজি শুরু করে দিয়েছে আর নাকি কান্না কাঁদছে । ঊঁউঁঊঁ.... - জানি তো - কী ভী-ষণ রেগে আছে ওটা সে কী আর জানি না ? এখন কতো-ক্ষণ লাগবে কে জানে ওটার রাগ ভাঙিয়ে গলিয়ে ফ্যাদাজল করে বের করতে ...''
বাৎসল্য । - শব্দটির এখান-সেখান যথা এবং অযথা প্রয়োগ এর মাহাত্ম্যকে , সঙ্গত ভাবেই , অনেকখানি খাটো করে দিয়েছে । আসলে এটির উপর কল্পনার বেশ রংদার আলপনা এঁকেছে মানুষ - তার চিরাচরিত স্বভাব অনুসারে । আর , পুরুষতন্ত্র যথারীতি এক কাঠি উপরে গিয়ে এটিকে এমনভাবে এক্সপোজার দিয়েছে যেন এটি দিয়েই শুধু মেয়েরা তৈরি হয়েছে - মেয়েদের স্বভাবে চাওয়ায় কামনায় যেন অন্য আর কিছুরই অস্তিত্ব নেই , থাকতে পারে না ।-
বাৎসল্য । - শব্দটির এখান-সেখান যথা এবং অযথা প্রয়োগ এর মাহাত্ম্যকে , সঙ্গত ভাবেই , অনেকখানি খাটো করে দিয়েছে । আসলে এটির উপর কল্পনার বেশ রংদার আলপনা এঁকেছে মানুষ - তার চিরাচরিত স্বভাব অনুসারে । আর , পুরুষতন্ত্র যথারীতি এক কাঠি উপরে গিয়ে এটিকে এমনভাবে এক্সপোজার দিয়েছে যেন এটি দিয়েই শুধু মেয়েরা তৈরি হয়েছে - মেয়েদের স্বভাবে চাওয়ায় কামনায় যেন অন্য আর কিছুরই অস্তিত্ব নেই , থাকতে পারে না ।-
হ্যাঁ , স্বীকার করছি , মেয়ে-মনে ( আসলে মস্তিষ্কে ) এই তথাকথিত ''বাৎসল্য'' নামে চিহ্নিত আবেগী অনুভবটির পরিমাণ পুরুষদের তুলনায় অনেকখানিই বেশী । তার ফিজিয়ো-সাঈকো-কেমিক্যাল যুক্তিটি হলো - মেয়েদেরকে প্রসব করতে হয় । আগত ছোট্ট প্রাণটির রক্ষণাবেক্ষনে সিংহভাগ দায় আর দায়িত্বের বোঝা-ই টানতে হয় গর্ভধারিনীকে । তাই , প্রকৃতিগত ভাবেই , মেয়েদের মধ্যে ওই তথাকথিত ''স্বর্গীয়-অনুভব''খানি সতত ক্রিয়াশীল থাকে । আর , তার প্রকাশও ঘটে বিভিন্ন ক্ষেত্রে , বিভিন্ন ভাবে । . . .
অন্যদিকে, পুরুষদের ভিতরেও যেন ঈনবিল্ট হয়ে যায় শৈশবের অবচেতন-স্মৃতি । বাংলা উচ্চারণে 'অয়দিপাউস'-এর নামে যার নামকরণ করেছেন মনোবিজ্ঞানীরা - 'ঈডিপাস কমপ্লেক্স' । -- দামড়া পুরুষেরাও , তাই , মেয়েদের মাই নিয়ে চটকাতে আর বোঁটা মুখে পুরে বাচ্ছাদের মতো টানতে অ্যাত্তো পছন্দ করে । . . .
এ সব অ্যাকাডেমিক আলোচনা বিকলণের যথার্থ পরিসর এটি নয় কখনই - কিন্তু চোখের সামনে এই থিয়োরির বাস্তব প্রয়োগ ঘটতে যেমন দেখেছি ঠিক তেমনই নিজের ক্ষেত্রেও কখনো কখনো শুধু অনুভব-ই নয় , বাস্তবেও যেন বাধ্য-ই হয়েছি অনুসরণ করতে । . . .
ড. তনিমা রায়কে নিশ্চয় ভুলে যাননি কেউ অ্যাতো তাড়াতাড়ি । - সে-ই আমার একদা-কোলিগ , অতি উচ্চপদস্হ আমলার অধ্যাপিকা বউ । কিন্তু , বিয়ের পর থেকেই প্রায় রাতের পর রাত অতৃপ্তি আর এক বুক তেষ্টা নিয়ে পার করেছেন চৌদ্দ-পনের বছর । হয়ে গেছিলেন স্বভাব-খিটখিটে আর পিউরিট্যান ।-
ড. তনিমা রায়কে নিশ্চয় ভুলে যাননি কেউ অ্যাতো তাড়াতাড়ি । - সে-ই আমার একদা-কোলিগ , অতি উচ্চপদস্হ আমলার অধ্যাপিকা বউ । কিন্তু , বিয়ের পর থেকেই প্রায় রাতের পর রাত অতৃপ্তি আর এক বুক তেষ্টা নিয়ে পার করেছেন চৌদ্দ-পনের বছর । হয়ে গেছিলেন স্বভাব-খিটখিটে আর পিউরিট্যান ।-
কলেজটা ছিল কো-এড । ছেলেমেয়েরা প্রায় সবাই-ই প্রেম করতো । স্বাভাবিক । প্রেম মানে তো একটু আড়াল-আবডাল পেলেই একে অন্যের শরীর ছেঁকে সুখ খুঁজে নেবার চেষ্টা আরকি । আর , এতে অন্যায়ও তো কিছু নেই । বাল্য বিবাহ এখন প্রায় অবসোলিট । ভাল হয়েছে । কিন্তু সমস্যাটা অন্যত্র ।-
শরীর-প্রকৃতি তো তার নিজের নিয়মেই চলে এবং চলবেও । বালিকা-বুকে যখন সুপুরির মতো গুটি ওঠে চাক বেঁধে , বগলে আর তল-পেটের তল্ থেকে শুরু হয় চুল গজানো , মাসে মাসে আভাঙ্গা-গুদ বেয়ে নেমে আসে তাজা রক্ত আর ছেলেদের নুংকু আস্তে আস্তে রূপ পাল্টে কীসের যেন সন্ধান করে মাথা উঁচিয়ে উঁচিয়ে , নুনুর মাথাটা আর বন্দী থাকতে অস্বীকার করে চামড়ার-জেলখানায় , ঘুমের ভিতর স্বপ্নের মধ্যেই নুনুর থেকে কেমন যেন ক্ষীরের মতো পুরু থকথকে গরম রস বেরিয়ে চাদর-টাদরে মাখামাখি হয়ে যায় । - ছেলে মেয়ে উভয়েই তখন একে অন্যের সান্নিধ্য কামনা করে । জুটি বেছে নেয় ওরা । এরই পোশাকি নাম - প্রেম । -
আসলে দু'জন দু'জনের শরীর ঘেঁটে ''অমৃত'' মন্থনের ছোঁকছোঁকানি । এই হতভাগ্য আর ভন্ড দেশে ''ক্ষুৎ-পিপাসা-কাতর জ্যাঠামশায়''দের ঘূরণ-চোখ আর নীতি-পুলিসি টহলদারি বাঁচিয়ে সাধারণ ঘরের ছেলেমেয়েদের চাহিদা মাফিক ''মিলিত'' হবার সুযোগ পরিসর যে নিতান্তই সীমিত । তাই , আশঙ্কাতাড়িত , ভয়ার্ত জুটিরা একটু আড়াল পেলেই শুরু করে দেয় দেহ-খেলা । ''দুধের'' স্বাদ এবং সাধ মেটাতে হয় ঘোলে-ই - প্রায় সবসময়ই ।...
তো , সেই তনিমাদি , মানে , বাংলা বিভাগের প্রধান অধ্যাপিকা ড. তনিমা রায় বরিষ্ঠ আমলা বরের পাল্লায় পড়ে দীর্ঘ দিনের যৌন-উপবাসী থাকার অন্তর্নিহিত যন্ত্রণা উপশমের মোটা দাগের পথ বেছে নিয়েছিলেন তথাকথিত ভিক্টোরিয়ান ট্রিটমেন্ট । প্রেম যেন হয়ে উঠেছিল ওনার দু'চোখের বিষ । সভা-সমিতিতে , গার্জেনদের কাছে ওনার বক্তব্য ছিলো ছেলেমেয়েদের শুধু কড়া নজরে রাখলেই চলবে না , মা-বাবারাও যেন সমান সতর্ক থাকেন নিজেদের নিয়ে । বাইরে , প্রকাশ্যে তো দূরের কথা , বন্ধ খিল তোলা শোবার ঘরেও স্বামী-স্ত্রী যেন ভুলেও কোনো স্ল্যাং বা ভালগার বা ট্যাবু শব্দ উচ্চারণ না করেন , একে অন্যকে যেন কোনও গালাগালি না দেন , শাস্ত্র-বিহিত ফর্মুলায়-ই কেবল মাত্র যেন দাম্পত্য-কর্তব্য সমাধা করেন - যতোখানি সম্ভব নিঃশব্দে , নীরবে । ....
তো , সেই তনিমাদি , মানে , বাংলা বিভাগের প্রধান অধ্যাপিকা ড. তনিমা রায় বরিষ্ঠ আমলা বরের পাল্লায় পড়ে দীর্ঘ দিনের যৌন-উপবাসী থাকার অন্তর্নিহিত যন্ত্রণা উপশমের মোটা দাগের পথ বেছে নিয়েছিলেন তথাকথিত ভিক্টোরিয়ান ট্রিটমেন্ট । প্রেম যেন হয়ে উঠেছিল ওনার দু'চোখের বিষ । সভা-সমিতিতে , গার্জেনদের কাছে ওনার বক্তব্য ছিলো ছেলেমেয়েদের শুধু কড়া নজরে রাখলেই চলবে না , মা-বাবারাও যেন সমান সতর্ক থাকেন নিজেদের নিয়ে । বাইরে , প্রকাশ্যে তো দূরের কথা , বন্ধ খিল তোলা শোবার ঘরেও স্বামী-স্ত্রী যেন ভুলেও কোনো স্ল্যাং বা ভালগার বা ট্যাবু শব্দ উচ্চারণ না করেন , একে অন্যকে যেন কোনও গালাগালি না দেন , শাস্ত্র-বিহিত ফর্মুলায়-ই কেবল মাত্র যেন দাম্পত্য-কর্তব্য সমাধা করেন - যতোখানি সম্ভব নিঃশব্দে , নীরবে । ....
খিটখিটে হয়ে পড়ছিলেন দিনদিন , মেজাজের উপর নিয়ন্ত্রণ থাকছিল না একটুও , প্রেমিক-প্রেমিকা ছাত্র-ছাত্রীদের ভয়ঙ্কর তিরস্কার করতেন , প্রায়ই নানান ধরণের শারীরিক সমস্যায় ভুগতেন , উজ্জ্বল শ্যামা গ্ল্যামারাস এবং প্রায়-চল্লিশেও দুর্দান্ত ফিগারের তনিমাদির চোখের কোল বসে যাচ্ছিল , গায়ের রং যেন কালিগোলা হ'তে শুরু করেছিল , সব ব্যাপারেই কেমন যেন নির্লিপ্ত নিরুৎসাহী হয়ে পড়ছিলেন ।. . .
. . . শেষ অবধি , অনেক রকম বলে-কয়ে , এক উঈকেন্ডে আমার ''কুমারী-গুহা''য় এনেছিলাম ওঁকে । তুলে দিয়েছিলাম , আমার তখনকার , বাইশ-তেইশের বয়ফ্রেন্ড দুরন্ত চোদনা জয়নুল ওরফে জয়ের হাতে ।-
. . . শেষ অবধি , অনেক রকম বলে-কয়ে , এক উঈকেন্ডে আমার ''কুমারী-গুহা''য় এনেছিলাম ওঁকে । তুলে দিয়েছিলাম , আমার তখনকার , বাইশ-তেইশের বয়ফ্রেন্ড দুরন্ত চোদনা জয়নুল ওরফে জয়ের হাতে ।-
তারপরে আর কারোকে-ই , বিশেষ করে তনিমাদিকে , পিছনে ফিরে তাকাতে হয়নি । প্রয়োজনই পড়ে নি । মাসখানেকের ভিতরেই যেন ম্যাজিক্যাল চেঞ্জ হয়ে গেছিল তনিমা ম্যামের । কোনও উঈকেন্ড বাদ দিতেন না । শুক্রবার সন্ধ্যা থেকে শুরু করে সোমের ভোর অবধি লাগাতার গুদ চোদাতেন , পোঁদ মারাতেন আর জয়ের উপরে সওয়ার হয়ে ওর ঘোড়া-বাঁড়াটা একটানা ঠাপিয়ে যেতেন ওনার যৌন-লাজুক গুদ-ভীত বিশিষ্ট আমলা-স্বামীকে চরম নোংরা গালাগালি দিতে দিতে ।-
জয়-ও সমানে তাল মেলাতো । সতেরো বছরের বড় প্রফেসর-ম্যামের ডাঁটো ডাঁটো চুঁচি দুটোকে থাবা-টেপা থুতু-চোষা বোঁটা-টানা ছাড়া করতে করতে মাঝেমাঝে তনিদির কলসী-পাছার কানা ধরে চট্টাস চ্টাসস করে থাবড়া-চড় দিতে দিতে ভীষণ অশ্লীল খিস্তি দিতো তনিদির অনুপস্থিত স্বামীকে । ..... এসব কথা আগেও শুনিয়েছি । পিছনের দিকে গেলেই জানা যাবে ।..... . . .
এখন কিন্তু পুনরুক্তি করতে বসিনি । এখন বলার কথা অন্য । সন্তানহীনা - কার্যত ওনার ধ্বজা-বরের কারণেই - বাঁজা তনিমাদির মধ্যেও দেখেছি কিন্তু চিরকালীন - বাৎসল্য । চোদন-সঙ্গী জয়-কে কেন্দ্র করেই সেটি যেন আবর্তিত হতো । সহস্র ধারায় শাওন-বর্ষণের মতোই তা' যেন বর্ষিত হতো জয়নুলের উপরেই । তার মাথাতেই । সে মাথা হয়তো চুলো-মাথা হতোনা - হতো কেশহীন চকচকে টেকো তেলতেলে মসৃণ মাথা - সুন্নতি মুন্ডি - চামড়া নামানো , গলার খাঁজে যেন স্টিলের বালা পরানো , কাগজা লেবু সাইজের , তনিমাদির আদরে প্রশ্রয়ে, ক্রমাগত ফোঁসফোঁসানো গর্জণ ক'রে ফুলতে-থাকা ওর ল্যাওড়া-মুন্ডি । - বলবো সেই আদর-কথা-ই । এবার ।... ( চ ল বে...)
এখন কিন্তু পুনরুক্তি করতে বসিনি । এখন বলার কথা অন্য । সন্তানহীনা - কার্যত ওনার ধ্বজা-বরের কারণেই - বাঁজা তনিমাদির মধ্যেও দেখেছি কিন্তু চিরকালীন - বাৎসল্য । চোদন-সঙ্গী জয়-কে কেন্দ্র করেই সেটি যেন আবর্তিত হতো । সহস্র ধারায় শাওন-বর্ষণের মতোই তা' যেন বর্ষিত হতো জয়নুলের উপরেই । তার মাথাতেই । সে মাথা হয়তো চুলো-মাথা হতোনা - হতো কেশহীন চকচকে টেকো তেলতেলে মসৃণ মাথা - সুন্নতি মুন্ডি - চামড়া নামানো , গলার খাঁজে যেন স্টিলের বালা পরানো , কাগজা লেবু সাইজের , তনিমাদির আদরে প্রশ্রয়ে, ক্রমাগত ফোঁসফোঁসানো গর্জণ ক'রে ফুলতে-থাকা ওর ল্যাওড়া-মুন্ডি । - বলবো সেই আদর-কথা-ই । এবার ।... ( চ ল বে...)