02-07-2021, 05:42 PM
আদি কল্পনা
শুরু:
২৬.০৬.২০২১
শুরু:
সৌম্যর বেস্টফ্রেন্ড এবং অধ্যাপক মানিকবাবুর প্রিয় ছাত্র সৈকত, একদিন মানিকবাবুর বাড়িতে, তাঁর সঙ্গে দেখা করতে এল।
মানিকবাবু সদ্য করোনা সেরে উঠেছেন, কিন্তু এখনও শরীরে বিশেষ বল পাননি। তাই তাঁর সুন্দরী ও সেক্সি স্ত্রী সুমনা, এখনও তাঁকে কিছুতেই গলার শিরা ফুলিয়ে, ছাত্র পড়ানোর পারমিশন দিচ্ছেন না।
কিন্তু অধ্যাপক মানিকবাবুর লেকচার ও ক্লাস ছাত্রছাত্রী-মহলে ভীষণ জনপ্রিয়। তাই দীর্ঘদিন স্যারকে না পেয়ে, মাঝেমধ্যেই ছেলে-মেয়েরা বাড়ি বয়ে এসে, তাঁর খোঁজখবর নিয়ে যাচ্ছে।
তবে ছেলেরা অনেকেই আবার আসছে, রথ দেখার সাথে-সাথে, সুস্বাদু কলা খাওয়ারও টানে!
এ কথার অর্থ হল, মানিকবাবুর সেক্সি স্ত্রী সুমনাও, হ্যান্ডু দেখতে ছাত্রদের একটু বিশেষ রকমভাবে পছন্দ করে থাকেন। মানিকবাবু এখন অসুস্থতার কারণে পড়াতে না পারলেও, সুমনা মাঝেমাঝেই হ্যান্ডু ছাত্রদের অনুরোধ রাখতে, তাঁর ঘরে, বন্ধ দরজার আড়ালে, স্পেশাল ক্লাস নিয়ে নেন। কিছুদিন আগেই তো তিনি সৌম্যকে এমন সুন্দর করে ক্লাসিক্যাল কন্ডিশানিং থিয়োরি বুঝিয়ে দিয়েছিলেন যে, এখনও সেদিনের কথা ভাবলেই, সৌম্যর ট্যাপ-কলটা থেকে আপনা থেকেই রস টপটপিয়ে, প্যান্টের সামনের দিকটাকে ভিজিয়ে তোলে!
আজ সৌম্যর সেই অভিজ্ঞতার অনুপ্রেরণাতেই, সৈকত মানিকবাবুকে দেখতে এসে, হাত-টাত কচলে বলে বলল: "স্যার, আর্কেটাইপ বা আদিকল্প ব্যাপারটা ঠিক মাথায় ঢুকছে না। একটু যদি…"
মানিকবাবু লেখাপড়া-পাগল মানুষ। ছাত্রছাত্রীদের মনে কোনও ডাউট উদয় হলে, সেটাকে না বুঝিয়ে দিয়ে, তিনি যেন শান্তি পান না।
তাই নড়েচড়ে বসে, মানিকবাবু বলে উঠলেন: "আর্কেটাইপ বা আদিকল্প হল, পুরাণের কোনও ঘটনাকে আধুনিক সাহিত্যে নবরূপে রূপন্তর করা। বা অন্যার্থে বলা চলে, পুরাণের আধুনিক বিনির্মাণ।
যদিও ব্রড স্পেকট্রামে ধরলে, পুরাকল্প ব্যাপারটা হল, অনেকটা মেটাফরের মতো। কোনও পূর্ব অভিজ্ঞতার নিরিখে, বর্তমান কোনও বিষয়কে সাদৃশগতভাবে বোঝাবার একটা সাহিত্য-শৈলীই হল, এই আর্কেটাইপ।
তবে আধুনিক সাহিত্যিকরা সকলেই পুরাণের রূপককেই তাঁদের নবতম সাহিত্য সৃষ্টিতে, আদিকল্প রূপে বেশি ব্যবহার করেছেন।
যেমন রবীন্দ্রনাথ তাঁর 'মোহভঙ্গ' কবিতায়…"
বেশ তোড়ের সঙ্গে বোঝানো শুরু করেছিলেন মানিকবাবু। তিনি প্রায় ভুলতেই বসেছিলেন, তাঁর শরীর এখনও যথেষ্ট দুর্বল, বেশি কথা বলা উচিৎ হবে না।
তা ছাড়া এ প্রশ্নের উত্তর এভাবে মানিকবাবুর মুখ থেকে পাওয়ার জন্য সৈকতও শুধুমুধু এতো দূর ছুটে আসেনি।
কিন্তু সৈকতকে রীতিমতো হতাশ করে দিয়ে, যখন মানিকবাবুই তোড়ে লেকচার ঝাড়া শুরু করলেন, তখন সৈকতের মনটা প্রায় ঝনঝন করে ভেঙে যাচ্ছিল।
এমন সময় পাশের ঘরের পর্দা সামান্য ফাঁক করে, একটা গোলাপি রঙের, ফিনফিনে ও উত্তেজক হাউজকোট গায়ে উঁকি দিয়ে, সৈকতের হ্যান্ডু বডিটার দিকে এক ঝলক কটাক্ষপাত করেই, মানিকবাবুর সেক্সি স্ত্রী, সুমনাদেবী, স্বামীকে ধমকে উঠলেন: "আহ্, আবার তুমি বকবক করা শুরু করলে? ডাক্তার না তোমাকে কম কথা বলতে বলেছেন!"
মানিকবাবু সুন্দরী বউয়ের ধমক দেখেই, এক পলকে, মুখ বন্ধ করে, কেঁচো হয়ে গেলেন।
আর সুমনা তখন হাউজকোটটার ফাঁক দিয়ে, খুব বিপজ্জনকভাবে নিজের একটা নির্লোম, ফর্সা ও নধর পা, প্রায় কুঁচকির খাঁজ পর্যন্ত সৈকতের চোখের সামনে পর্দার আড়াল থেকে এক-ঝলক বের করে, ঠোঁটের উপর চোরা-হাসি ছড়িয়ে বললেন: "তোমার যদি পড়া বোঝবার খুব বেশি এমার্জেন্সি থাকে, তা হলে এ ঘরে এসে, আমার কাছে পড়ে যেতে পারো!"
এই কথা শুনেই, সৈকতের জিন্সের নীচে চাপা পড়া বেড়ালটা, এক লাফে বাঘ হয়ে উঠতে চাইল।
কিন্তু সৈকত এই মুহূর্তে কী করবে ভেবে না পেয়ে, মানিকবাবুর মুখের দিকেই অসহায়ের মতো তাকাল।
অধ্যাপক মানিকবাবু তখন ম্লান হেসে বললেন: "সেই ভালো, তুমি বরং বউদির কাছ থেকে আরও ভালো করে পড়াটা বুঝে নাও। ও-ও আজকাল ভালোই পড়িয়ে দিচ্ছে ছেলেমেয়েদের।"
১.
পুরাকালে শ্রোণিহরিৎ অরণ্যের অভ্যন্তরে, এক নিবিড় পুষ্পবনে, মহর্ষি যৌনকের চর্যাশ্রম অবস্থিত রহিয়াছিল।
মহর্ষি যৌনক বিজ্ঞান ও জ্যোতিষ চর্চায় সেই যুগে শ্রেষ্ঠত্ব অর্জন করিয়াছিলেন।
সেই কারণেই বহু দূরদূরান্তের দেশ ও রাজ্য হইতে শ্রমণগণ যৌনকের আশ্রমে অধ্যয়নের হেতু বৎসরভর আগমন করিয়া থাকিত।
২.
মহর্ষি যৌনকের পর্ণাশ্রমে তাঁহার সহিত তাঁহার অনিন্দ্যসুন্দরী, যুবতী ও বিদূষী পত্নী, যোনিকাঞ্চনা বসবাস করিতেন।
বিদূষী যোনিকাঞ্চনা আশ্রমের শ্রমণদিগকে নিভৃতে শরীরতত্ত্বের পাঠ প্রদান করিয়া থাকিতেন।
তাঁহার পাঠ প্রদানকালে কিশোর অধ্যায়কগণ, তাঁহার অপরূপ রূপগরিমার প্রতি আকৃষ্ট হইয়া, দীর্ঘক্ষণ নিষ্পলকে প্রস্তরবৎ যাপন করিয়া থাকিত।
তাহাদের প্রকৃতি দেখিয়া, বিদূষী যোনিকাঞ্চনা, আপনার মনে-মনে মৃদু হাস্য করিয়া থাকিতেন।
৩.
একদা মহর্ষি যৌনক চারিজন বয়স্থ শিক্ষার্থী সমভ্যিব্যবহারে কিয়ৎকালের জন্য গর্ভ-নগরের রাজগৃহে পুত্রেষ্টি যজ্ঞে ঋত্ত্বিকতা করিতে প্রস্থান করিলেন।
সেই ক্ষণে মহর্ষির পর্ণাশ্রমে একাকী যোনিকাঞ্চনাদেবীকে সেবা করিবার জন্য, যৌনক তাহার প্রিয় ছাত্র উন্মত্তকে, আশ্রমের সকল দায়িত্ব অর্পণ করিয়া যাইলেন।
৪.
এই সময় নির্জন শ্রোণিহরিৎ অরণ্যের অভ্যন্তরে, চৈত্রের দারুণ দ্বিপ্রহরে উষ্ণ পবন, চারিদিকে পুষ্পগন্ধের মাদকতা সঞ্চারিত করিয়া বহিতে লাগিল।
এমতাবস্থায় দেবী যোনিকাঞ্চনা স্নানাদি উপান্তে, তাঁহার সিক্ত ও দীর্ঘ কেশ, সূক্ষ্ম পট্টবস্ত্রবেষ্টিত স্ফূরিত বক্ষদ্বয়ের উপর আলুলায়িত করিয়া, কর্ষণ করিতে-করিতে দেখিলেন, তাঁহার কক্ষের দ্বারে চাতকপক্ষীর ন্যায়, শুষ্ক বদনে, শ্রমণ উন্মত্ত, তাঁহার সিক্ত বস্ত্রভেদী গুরুনিতম্বের রূপের পানে তাকাইয়া, নিষ্পলকে বসিয়া রইয়াছে।
বালক উন্মত্তের এই রূপ তৃষ-দৃষ্টি দেখিয়া, যোনিকাঞ্চনার হৃদয় বিগলিত হইল। তিনি উন্মত্তকে নিকটে আহ্বান করিয়া, প্রশ্ন করিলেন: "বৎস, তোমার কী হইয়াছে? তুমি এই রূপ উদাস বদনে বসিয়া রহিয়াছ কেন?"
শ্রমণ উন্মত্ত তখন ভক্তিভরে গুরুপত্নীকে প্রণাম করিয়া বলিল: "হে মাতঃ, আমি বিশ্ব-ব্রহ্মাণ্ডের অনন্ত ও অপার রহস্য হৃদয়াঙ্গম করিতে বড়োই উৎসুক। কিন্তু মহর্ষি বলিতেয়াছেন, ব্রহ্মাণ্ডের গূঢ় রহস্য অনুধাবন করিতে যে অমিত জ্ঞানের ব্যুৎপত্তি প্রয়োজন হয়, আমি এখনও তাহা সম্পূর্ণ আত্মস্থ করিয়া উঠিতে পারি নাই। তাই…"
৫.
বালক উন্মত্তর আর্তি শুনিয়া, সুন্দরী যোনিকাঞ্চনা মৃদু হাস্য করিয়া বলিলেন: "মহাভারতে কৃষ্ণ কী উপায়ে অর্জুনকে ব্রহ্ম-দর্শন করিয়াছিলেন, তোমার স্মরণ আছে তো, বৎস?"
উন্মত্ত কিঞ্চিৎ বিস্মিত ও যুগপৎ উৎসাহিত হইয়া বলিল: "বিলক্ষণ, মাতঃ! কুরুক্ষেত্রের যুদ্ধারম্ভের অনতিপূর্বে, শ্রীকৃষ্ণ অর্জুনকে আপনার মুখগহ্বরের মধ্যেই ব্রহ্মাণ্ডের অপার রূপ সন্দর্শন করিয়াছিলেন।"
যোনিকাঞ্চনা তখন নির্জন দ্বিপ্রহরে, আপনার যৌবনাহত গাত্র হইতে, সিক্ত ও সূক্ষ্ম বস্ত্রখানি শিথিল করিতে-করিতে, বলিলেন: "বৎস, আমি তোমার মনোবাঞ্ছা পূর্ণ করিব। আমিও তোমাকে এক বিশেষ মুখ-বিবরের অভ্যন্তরেই ব্রহ্ম-দর্শন করাইয়া ধন্য করিব!"
এই কথা বলিয়া, সুন্দরী যোনিকাঞ্চনা, অকস্মাৎ ও অতর্কিতে, কিশোর শ্রমণ, উন্মত্তের মস্তকটিকে সবেগে আপনার শ্রোণিমূলে আকর্ষণ করিয়া লইয়া, আপনার কোটিবস্ত্রটিকে তনু হইতে দূরে, ভূমিতে পরিত্যাগ করিলেন।
৬.
অতঃপর মহর্ষি যৌনকের নির্জন পর্ণাশ্রমে, শ্রমণ উন্মত্ত, গুরুপত্নীর যোনিমুখ নিঃসৃত এক অপার ও অপরূপ ব্রহ্মাণ্ডের রূপ দেখিয়া ও রসোস্বাদন করিয়া, যারপরনাই অভিভূত হইয়া যাইল!
এবং লেহন-উপান্তে বালক উন্মত্তও আপনার পৌরুষ হইতে, অজ্ঞতসারেই, গণ্ডুষ পরিমাণ বিগলিত তেজকণা নিঃসরণ করিয়া বসিল।
তখন ওই নবীন, নবনী-সদৃশ উষ্ণ বীর্যস্রোতের পানে দৃকপাত করিয়া, যোনিকাঞ্চনা ঈষৎ হাসিয়া বলিলেন: "ব্রহ্মাণ্ড সন্দর্শনের উপান্তে, এক্ষণে দেখিতেছি, ভাগিরথীও স্বর্গ হইতে মর্ত্যপথে মুক্তস্রোতা হইয়া উঠিল!"
গুরুপত্নীর বদনে এইরূপ রস-বাক্য শ্রবণ করিয়া, উন্মত্ত বিশেষ বিস্মিত হইয়া পড়িল। এক্ষণে সে হাসিবে, না ভীত হইবে, তাহাই সহসা স্থির করিয়া উঠিতে পারিল না।
তখন যোনিকাঞ্চনা তাহাকে আপনার স্ফূরিত ও উদ্ভাসিত বক্ষদ্বয়ের আলিঙ্গনপাশে যুক্ত করিয়া, উন্মত্তর নব অঙ্কুরিত গুম্ফমালা সমন্নিত ওষ্ঠে, আপনার বিম্বোষ্ঠ চাপিয়া ধরিয়া, দুইজনের দেহ হইতেই অবশিষ্ট বস্ত্রাদি ভূলুণ্ঠিত করিবার প্রয়াস পাইলেন।
বাহিরে তখন চৈত্র মধ্যাহ্ন, গোধূলির রক্ত-আভা প্রকৃতির পশ্চিম পটরেখায় চিত্রিত করিয়া, পৃথিবীতেই স্বর্গসুখ রচনা করিবার আয়োজন সম্পূর্ণ করিল।
শেষ:
খাটের একটা ব্যাটন পাকিয়ে ধরে, বিছানার উপর এক পা তুলে দাঁড়িয়ে-দাঁড়িয়েই, মুখ খুলে হাঁপাচ্ছিল সুমনা। তার চোখ আধ-বোজা, ঠোঁট ফাঁক, শ্বাস তপ্ত ও গলায় মৃদু শীৎকারের আওয়াজ।
সুমনার হাউজকোটটা আলগা হয়ে ঝুলে রয়েছে পিঠের পিছনে। সামনে থেকে তার সেক্সি দেহটা এখন পুরো ল্যাংটো। সে নিজে হাতে নিজের একটা চুচি খাড়া হয়ে ওঠা মাই জাপটে ধরে আছে। তার আরেকটা হাত সৈকতে মাথার চুলগুলো মুঠো করে ধরে, নিজের তলপেটে ছেলেটার মুখটাকে সজোরে গুঁজে রেখেছে।
সৈকত প্রাণ ভরে এখন সুমনার রসালো গুদটাকে চাটন দিচ্ছে। ভগাঙ্কুরে কামড় দিয়ে ফুলিয়ে তুলছে। গুদের লম্বা-লম্বা বাল কামানো কোয়া দুটোকে জিভ-দাঁত দিয়ে কুড়ে-কুড়ে দিচ্ছে।
হুড়হুড়িয়ে ঝাঁঝালো, আর মিষ্টি, পিচ্ছিল রস বেড়িয়ে আসছে সুমনার গুদের কোটর থেকে।
সৈকত যখন সুমনার ফুলে ফানেল হয়ে ওঠা কোটে জিভ চালাতে-চালাতে, তার গুদের নরম গর্তের মধ্যে দু-আঙুল চালিয়ে রাম-খেঁচন দিল, তখন সারা শরীরটাকে ধনুকের মতো বেঁকিয়ে, দাঁত দিয়ে ঠোঁট কামড়ে ধরে, একরাশ গরম অর্গাজ়মের জলে, সৈকতের মুখ-মাথা সব ভর্তি করে দিল সুমনা।
তারপর সে একটা বড়ো করে শ্বাস নিয়ে, সৈকতকে তুলে দাঁড় করিয়ে, নিজের গুদের রসে মাখামাখি সৈকতের মুখের মধ্যে সপাটে জিভটাকে পুড়ে দিয়ে, একটা প্রাণঘাতী কিস্ করল।
তারপর সৈকতকে বিছানার উপর ধাক্কা মেরে বসিয়ে দিয়ে, তার প্যান্টের জিপ খুলে, ডাইনোসর হয়ে ওঠা টুনটুনিটাকে নিজের নরম-গরম মুঠোর মধ্যে পুড়ে নিয়ে, হালকা রগড়ানি দিতে-দিতে, সুমনা হেসে বলল: "এই হল আর্কেটাইপ, বা আদিকল্প।
ব্রড স্পেকট্রামে ধরলে, কৃষ্ণ আর অর্জুনের ব্রহ্ম-দর্শনের এই রেফারেন্সটাকে আদিকল্প বা মেটাফর হিসেবে ব্যবহার করেছিল, আরেক পৌরাণিক চরিত্র, বিদূষী যোনিকাঞ্চনা, কিশোর উন্মত্তকে দিয়ে তার দেহের খিদে মিটিয়ে নিতে।
ঠিক একই ভাবে এখন তুমি আর আমি আবার যোনিকাঞ্চনার সেই আদিকল্পটাকেই এখানে ব্যবহার করলাম, ব্রহ্ম-দর্শন অ্যান্ড যোনি-প্রক্ষালনের পাশাপাশি, আর্কেটাইপ ব্যাপারটাকেও জলের মতো বুঝে ফেলতে। ঠিক কি না?"
সৈকত সুমনার কথা শুনে, ক্যালানের মতো দাঁত বের করে বলল: "সত্যি, একদম জলের মতো করেই বুঝে গেলাম, বউদি! উফফ্, কী টেস্ট জলটার! এমন জল পেটে পড়লে, ব্রহ্মাণ্ড তো কোন ছাড়, আমি স্টিফেন হকিংয়ের ব্ল্যাক-হোলের তত্ত্ব-ফত্তও বোধ হয় এক লহমায় বুঝে ফেলব!"
সুমনা সৈকতের কথা শুনে, আরও গরম হয়ে, তখন ওর মুখের উপর নিজের পাকা পেয়ারার মতো ম্যানা দুটোকে নামিয়ে দিয়ে, আরও জোরে-জোরে সৈকতের গিয়ারটাকে ঘষাঘষি করা শুরু করল।
কিছুক্ষণ পর, সৈকতের পিচকিরি থেকে গরম ও থকথকে লাভা ছিটকে উঠে, সুমনার মাই ও গুদের উপরের ছাঁটা ঝাঁটের জঙ্গলের চারদিকে পিচিক-পিচিক করে ছড়িয়ে পড়ল।
সৈকত ফিরে যাওয়ার সময়, মানিকবাবুর পায়ে হাত দিয়ে প্রণাম করল।
তখন মানিকবাবু উঠে বসে, জিজ্ঞেস করলেন: "কী রে, সব ঠিকঠাক বুঝতে পেরেছিস তো, বউদির কথা?
সৈকত তখন বিগলিত হয়ে, ঘাড় নেড়ে বলল: "একদম জলের মতো করে বুঝে গেছি, স্যার।
বউদি ব্রহ্মাণ্ডের সৃষ্টি রহস্যের উদাহরণ দিয়ে, আর্কেটাইপের কনসেপ্টটা এমন করে বুঝিয়ে দিলেন যে, ব্যাপারটা আর জিন্দেগিতে কখনও ভুলতে পারব না!”
কথাটা বলেই, সৈকত পাশের ঘরের পর্দার দিকে চোরা-চাহনি দিয়ে তাকাল।
পর্দার আড়াল থেকে সুমনা তখন সৈকতের সদ্য খসানো গরম বীর্য আঙুলের ডগায় তুলে, চুষতে-চুষতে, হেসে, ঝপ্ করে একটা চোখ মারল।
তাই দেখে, সদ্য মাল খসা সৈকতের বাঁড়াটা, আবারও উত্তেজনায় টনটন করে উঠল।
তারপর সৈকত ফিরে চলে গেল।
আর অধ্যাপক মানিকবাবু খাটের গায়ে বালিশটা ঠেসান দিয়ে বসে, আবেগঘন গলায় ডাকলেন: "সুমনা, শুনছ, তোমার পড়ানোর প্রশংসায় তো ছাত্রছাত্রীরা একেবারে পঞ্চমুখ । এ জন্য তোমার কিন্তু কিছু তো প্রাইজ় পাওয়া উচিৎ। বলো, এ বার তুমি পুজোয় কী নিতে চাও? তুমি যা চাইবে, তোমাকে আমি তাই দেব!"
সুমনা তখন বাসি হাউজকোটটা দিয়েই নিজের গায়ে লেগে থাকা সৈকতের ফ্যাদাগুলো মুছে ফেলে, সম্পূর্ণ উদোম অবস্থাতেই মানিকবাবুর কোলে উঠে এসে, তাঁর গলা জড়িয়ে ধরে, চুমু খেয়ে বলল: "তুমি তাড়াতাড়ি সুস্থ হয়ে ওঠো, আবার তোমার বাঁড়াটা মনুমেন্টের মতো খাড়া হয়ে উঠে আমার গুদটাকে মেট্রোরেলের টানেল বানিয়ে ফেলুক, এর বেশি আমি আর কিছু চাই না গো।
আর প্রাইজ়ের কথা যদি বলো, তা হলে… পুজোর ছুটিতে একদিন তোমার গুডবয় ছাত্র সৈকত, আর সৌম্যকে একসঙ্গে বাড়িতে ডেকে, নেমন্তন্ন করে খাওয়াতে চাই। ওরা বড়ো ভালো ছেলে। বাড়ি বয়ে এসে তোমার কতো খোঁজখবর করে গেল।…"
বউয়ের কথা শুনে, মানিকবাবু বিগলিত হয়ে বলে উঠলেন: "ঠিক, ঠিক, একদম ঠিক বলেছ।"
তারপর মনে-মনে নিজের বউয়ের ফেটে পড়া রূপ ও উদার মনটার মহত্বের কথা ভাবতে-ভাবতে, ক্লান্ত মানিকবাবু আবার বিছানায় শুয়ে পড়লেন।
সুমনা তখন তার উদোম পাছা দোলাতে-দোলাতে স্নান করতে চলে গেল।
সুমনার ওই উদোম গজগামিনীর মতো চলন ও সঙ্কীর্ণ গুদের নাচন দেখতে-দেখতেই, দুর্বল মানিকবাবু নিজের মধ্যে আবার পুরুষটাকে জাগ্রত করবার চেষ্টা করলেন বটে, কিন্তু ইঁদুরটা কিছুতেই আর গর্তের বাইরে সিংহ হয়ে বেড়িয়ে এল না!


![[+]](https://xossipy.com/themes/sharepoint/collapse_collapsed.png)