24-06-2021, 12:06 PM
সজ্জিত বিছানায় পাশ ফিরে শুয়ে থাকা গুরুজীর চোখ মেলে তাকালেন। হাতে তার লৌহদন্ডের ন্যায় শক্ত বিশাল বাড়া। কি মনে করে যেন উঠে বসলেন গুরুজী। বিছানায় পা নিচে মেলে বসে থাকায়, টানটান হয়ে থাকা বাড়ার দৃষ্টি থাকলে নজর দরজার দিকেই থাকত। যদি পা থাকত যেতে চাইত দরজারই দিকে। বাড়ায় হাত বোলালেন গুরুজী। এরপর উঠে দাঁড়িয়ে দরজার সন্তর্পণে যাত্রা।
উলঙ্গ হয়ে বিছানায় পড়ে আছে রেবতী। ওর শুয়ে থাকার ধরন বুঝিয়ে দেয় গায়ে কাপড় থাকলে সেগুলোও ওর যৌবন ফুলগুলোকে আড়ালে রাখতে পারত না। ঘরে আবছা ডিম লাইটের আলোয় উলঙ্গ রেবতীর আকর্ষনীয় সব অঙ্গই দেখা যাচ্ছে। দরজায় দাঁড়িয়ে তাই দেখছেন একজন। হাতে ধরে রেখেছেন দু পায়ের মাঝে উন্নত শিরে দাঁড়িয়ে থাকা বিশাল এক বাড়া। বাড়ার মালিক যে গুরুজী ছাড়া আর কেউ নন তা ফেলুদা - ব্যোমকেশ না হলেও বোঝা যায়।
কামের কাছে হার মেনে মহান সাধু পুরুষ এখন এক কাপুরুষ লম্পটের ন্যায় বিছানায় ঘুমন্ত এক উলঙ্গ নারীর যৌবন শুধা দিয়ে চোখের ক্ষুধা মিটিয়ে পরম বাড়া মহারাজকে আলতো করে আদর করে যাচ্ছেন। 'সাধু' - 'কা' যাই হন না কেন পুরুষ তো! পাগল করা এমন যৌবন সুধায় ডুবে মরাই যেন পুরুষত্বের শ্রেষ্ঠ নিদর্শন - শ্রেষ্ঠ প্রাপ্তি তার জন্য।
চোখের ক্ষুধা বেড়েই চলে চলেছে, বেড়েই চলেছে বাড়ার রাগী গজগজ। আলতো পরশে তার রাগ কমার নয়, প্রলয় সৃষ্টিকারী তুমুল কুস্তিই তার সব রাগ ক্ষোভ বিসর্জনের একমাত্র পন্থা। নিরুপায় গুরুজী তার রাগী সেনাপতিকে নিয়ে তাই দূর্গের দিকে পা বাড়ালেন। চূড়ান্ত বিজয়ের আগে উঁচু টানটান দুই কেলাতেই নজর এখন। রেবতীর মাই থেকে নিশ্বাসের দূরুত্বে দাঁড়িয়ে উঁচু নিচু হতে থাকা মাইয়ের সৌন্দর্য অবলোকন করতে লাগলেন। এমন সৌন্দর্য, এমন খাবার জিভে জল আনবেই, ক্ষুধাও বাড়াবেই। গুরুজীরও আর তর সইল না, জিভ বের করা উন্মুক্ত মুখ নিয়ে যেতে লাগলেন রেবতীর ঐশ্বরিক মাই এর দিকে।
উলঙ্গ হয়ে বিছানায় পড়ে আছে রেবতী। ওর শুয়ে থাকার ধরন বুঝিয়ে দেয় গায়ে কাপড় থাকলে সেগুলোও ওর যৌবন ফুলগুলোকে আড়ালে রাখতে পারত না। ঘরে আবছা ডিম লাইটের আলোয় উলঙ্গ রেবতীর আকর্ষনীয় সব অঙ্গই দেখা যাচ্ছে। দরজায় দাঁড়িয়ে তাই দেখছেন একজন। হাতে ধরে রেখেছেন দু পায়ের মাঝে উন্নত শিরে দাঁড়িয়ে থাকা বিশাল এক বাড়া। বাড়ার মালিক যে গুরুজী ছাড়া আর কেউ নন তা ফেলুদা - ব্যোমকেশ না হলেও বোঝা যায়।
কামের কাছে হার মেনে মহান সাধু পুরুষ এখন এক কাপুরুষ লম্পটের ন্যায় বিছানায় ঘুমন্ত এক উলঙ্গ নারীর যৌবন শুধা দিয়ে চোখের ক্ষুধা মিটিয়ে পরম বাড়া মহারাজকে আলতো করে আদর করে যাচ্ছেন। 'সাধু' - 'কা' যাই হন না কেন পুরুষ তো! পাগল করা এমন যৌবন সুধায় ডুবে মরাই যেন পুরুষত্বের শ্রেষ্ঠ নিদর্শন - শ্রেষ্ঠ প্রাপ্তি তার জন্য।
চোখের ক্ষুধা বেড়েই চলে চলেছে, বেড়েই চলেছে বাড়ার রাগী গজগজ। আলতো পরশে তার রাগ কমার নয়, প্রলয় সৃষ্টিকারী তুমুল কুস্তিই তার সব রাগ ক্ষোভ বিসর্জনের একমাত্র পন্থা। নিরুপায় গুরুজী তার রাগী সেনাপতিকে নিয়ে তাই দূর্গের দিকে পা বাড়ালেন। চূড়ান্ত বিজয়ের আগে উঁচু টানটান দুই কেলাতেই নজর এখন। রেবতীর মাই থেকে নিশ্বাসের দূরুত্বে দাঁড়িয়ে উঁচু নিচু হতে থাকা মাইয়ের সৌন্দর্য অবলোকন করতে লাগলেন। এমন সৌন্দর্য, এমন খাবার জিভে জল আনবেই, ক্ষুধাও বাড়াবেই। গুরুজীরও আর তর সইল না, জিভ বের করা উন্মুক্ত মুখ নিয়ে যেতে লাগলেন রেবতীর ঐশ্বরিক মাই এর দিকে।