13-06-2021, 05:52 PM
১৫.
তিনি আবার নিজের লালাসিক্ত লিঙ্গটাকে ময়ূরমতীর মুখে গুঁজে দিয়ে, তার শরীরের উপর উল্টো মুখ করে শুয়ে পড়ে, আশ্লেষে দুয়োরাণির ফুলো গুদে লালসাপূর্ণ কামড় বসালেন। একবারও গুদে আদর, চুমু কিচ্ছু দিলেন না। বদলে, ভগাঙ্কুরে দাঁতের কামড় দিয়ে, ময়ূরমতীর গুদের চেরায় জিভ গলিয়ে, সুড়সুড় করে মদনরস টেনে-চুষে, হা-ঘরের মতো খেতে লাগলেন।
এতো যৌন-অত্যাচারে ময়ূরমতীর শরীরটা উত্তেজনায় ও যন্ত্রণায়, ধনুকের মতো বেঁকে গেল। সে তাই মুখ দিয়ে শীৎকারের সঙ্গে-সঙ্গে অসহায় আর্তনাদও করে উঠল।
তবু উন্নতশিশ্ন তাঁর দুয়োরাণির প্রতি কোনও রকম কোমলতা প্রকাশ করলেন না।
তিনি দুয়োরাণির গুদের মোটা-মোটা কোয়া দুটোকে জংলি বিল্লির মতো কামড়ে-কামড়ে, আবার দগদগে ও রক্তাক্ত করে তুললেন।
তারপর আবার নিজের অশ্বলিঙ্গটাকে বাগিয়ে ধরে, ময়ূরমতীর পোঁদেরর ফুটোয় গিঁথে দিলেন। সঙ্কুচিত পুড়কিটাকে রীতিমতো ফালা-ফালা করে দিয়ে, গজ-নল কামানের মতো রাজ-ল্যাওড়াটা ময়ূরমতীর গাঁড়ের গহ্বরে ঢুকে গেল।
উন্নতশিশ্ন দুয়োরাণির গাঁড়ের ভাপে, নিজের ধোনটাকে সেদ্ধ হতে দিয়ে, চরম যৌন-আরাম লাভ করলেন। তাই লালসায় আতুর হয়ে মহারাজ, ময়ূরমতীর লদলদে পাছার দাপনায় চটাস-পটাস করে চপেটাঘাত সহযোগে, গায়ের জোরে গাঁড়-গাদন চালাতে লাগলেন।
পায়ু-মন্থনের এমন চরম অত্যাচারে কাতর হয়ে, প্রবল যন্ত্রণায় ময়ূরমতী নিজের গুদ দিয়ে হলহল করে জল খসিয়ে ফেলল।
তখন মহারাজের আবার নতুন করে নজর পড়ল দুয়য়োরাণির সদ্য জল-কাটা শতদলসম ভোদাটার দিকে। উন্নতশিশ্ন সঙ্গে-সঙ্গে নিজের অশ্বলিঙ্গের ফুটো বদল করে, গুদের কাদায় আবার নিজের আখাম্বা বিজয়কেতনটাকে গেঁথে দিলেন।
এরপর তাণ্ডব-নৃত্যের মতো মহারাজের ঠাপের পর ঠাপ, দুয়োরাণির যোনি-মুখ থেকে গর্ভ-গহ্বরের শেষপ্রান্ত পর্যন্ত বারংবার পড়তে লাগল। গাদনের এমন অভূতপূর্ব ঘনঘটায়, ভূমি কম্পিত হতে লাগল, বৃক্ষশাখ থেকে পক্ব ফল আপনা-আপনিই বিচ্যূত হতে লাগল।
ময়ূরমতী মহারাজের এই মহা-চোদনের বেগে, কেঁপে উঠে, আরও বেশ কয়েকবার রাগ-জল মোচন করে, নেতিয়ে পড়ল।
উন্নতশিশ্ন কিন্তু তবু ক্ষান্ত হলেন না। সুন্দরী দুয়োরাণির হলেহলে গুদে ঠাপের পর ঠাপ গায়ের জোরে লাগাতে লাগলেন, লাগাতেই লাগলেন।
তারপর এক সময় মহারাজেরও চরম সময় ঘনিয়ে এল। তাঁর শিশ্নমুণ্ডি প্রচণ্ড বীর্যবেগে ফুলে একেবারে হাসের ডিমের মতো হয়ে উঠল। তাঁর ল্যাওড়ার গায়ের সব ক'টি শিরা টান-টান হয়ে, বাঁড়াটাকে যেন একটা ধারালো-মুখ ক্ষেপণাস্ত্র করে তুলল।
মহারাজ অন্তিম দম টেনে, বাঁড়াটাকে ময়ূরমতীর গুদ থেকে সামান্য বের করে, আবার যেই প্রবল বিক্রমে ভোদার মধ্যে প্রথিত করতে গেলেন, ঠিক সেই সময় চোনাদীঘির কালো জল থেকে হঠাৎ অন্ধকাররূপিনী সুয়োরাণি বায়সবতী ভুস্ করে উঠে এসে, হাতে আড়ালে লুক্কায়িত ধারালো খঞ্জরটির এক কোপে, মহারাজ উন্নতশিশ্নর বীর্যোন্মুখ অশ্বলিঙ্গটাকে শরীর থেকে বিচ্ছিন্ন করে দিল।
সঙ্গে-সঙ্গে কর্তিত শিশ্নটা থরথর করে লাফিয়ে উঠে, একটা বড়োসড়ো মাগুরমাছের মতো চোনাদীঘির জলে একরাশ রক্ত ও বীর্য বমণ করতে-করতে, স্থির হয়ে গেল।
ওদিকে মহারাজ উন্নতশিশ্নও অকস্মাৎ এই আক্রমণে প্রথমে প্রবল অভিভূত হয়ে, নিশ্চল হয়ে পড়লেন। তারপর নিজের তলপেট থেকে ছিটকে ওঠা রক্তস্রোত দেখে ভয় পেয়ে ও নিদারুণ যন্ত্রণায় কাতর হয়ে, চোনাদীঘির পাড়ে আছাড় খেয়ে পড়ে, আর্তনাদ করে উঠলেন।
দুই বোন বায়সবতী ও ময়ূরমতী তখন আবার পরস্পরের কাছে এসে, নিজেরদের নগ্নাবস্থাতেই, মাইয়ে মাই, গুদের চুলে পরস্পরের ঝাঁট ঠেকিয়ে, আলিঙ্গন করল।
তারপর বায়সবতী হাতের রক্তমাখা খঞ্জরটাকে দূরে, ঝোপের মধ্যে ছুঁড়ে ফেলে দিল। আর ময়ূরমতী জঙ্গলের আশপাশ থেকে সেই ভেষজ তৃণ তুলে এনে, থেঁতো করে মহারাজের সদ্য আহত তলপেটের উপর চেপে ধরল।
যে নারীটিকে তিনি এতোক্ষণ নিজের লালসা উজ্জাপনের জন্য প্রবল ;.,-অত্যাচারে প্রায় ছিন্ন-বিচ্ছিন্ন করছিলেন, তার কাছ থেকে প্রতিশোধের আবহেও এমন শুশ্রূষা পেয়ে, মহারাজ কেমন যেন অভিভূত হয়ে গেলেন।
তাই মহারাজ উন্নতশিশ্ন অথবা বিচ্ছিন্নশিশ্ন তখন আর একটি কথাও বলতে পারলেন না। সাময়িক যন্ত্রণা লাঘবে, বিবশ হয়ে, তিনি বটগাছের গায়ে মাথা ঠেকিয়ে, ধপ্ করে বসে পড়লেন।
১৬.
এমন সময় সেই নাঙ্গা সাধু আবার চোনাদীঘির পাড়ে আবির্ভূত হলেন।
তাঁকে দেখে, দুই বোন বায়সবতী ও ময়ূরমতী, সাধুর আলম্বিত লিঙ্গে নিজেদের ঠোঁট ঠেকিয়ে, ভক্তিভরে প্রণাম জানাল।
নাঙ্গা যোগী তখন দুই বোনের স্ফূরিত স্তনবৃন্তে চুম্বন করে, নিজের আশির্বাদ জ্ঞাপন করলেন।
তারপর তিনি এসে দাঁড়ালেন কর্তিত-শিশ্ন মহারাজ উন্নতশিশ্নর সামনে।
মৃদু হেসে সাধু বললেন: "হে মুর্খ রাজন, আমিই কামকেতু মদনেশ্বর মন্মথপতি। প্রেম ও রমণের মানস-দেবতা।"
এই কথা শুনে, মহারাজ উন্নতশিশ্ন প্রবল ব্যথার আচ্ছন্নতার মধ্যেও ধড়মড় করে উঠে বসলেন। কিন্তু চেষ্টা করেও তিনি মুখ ফুটে কিছুই বলতে পারলেন না।
তখন মকরকেতু মিথুনদেবই আবার বলে উঠলেন: "রাজা, তোমাকে এই দুই কন্যা বারংবার পাপ ও অন্যায়ের থেকে সংযত হওয়ার সুপরামর্শ দিলেও, তুমি তা মাননি।
আমার নামে মিথ্যা বরাভয়ের আশ্বাস দিয়ে, তুমি দেশের প্রভূত নারীদের সঙ্গে প্রবল অত্যাচার ও ব্যাভিচার করেছ।
পুত্রের সামনে মাতাকে, পতির সামনে পত্নিকে, ভাইয়ের সামনে বোনকে, চরম অপমানে নিজের পতিতালয়ে নিক্ষেপ করেছ।
ভিনরাজ্যের রাজাদের পরিবারের সঙ্গেও এমনই মনুষ্যেতর পাপ বারবার সংঘটিত করেছ।"
মহারাজ এতোক্ষণে সামান্য গলার স্বর খুঁজে পেয়ে, প্রতিবাদ করে বললেন: "কিন্তু প্রভু, আমার পিতা স্বর্গত মহারাজ উষ্ণবীর্যদেবই আমাকে বলেছিলেন, আমাদের রাজবংশের উপর আপনার, মানে, কামদেবতার অশেষ কৃপাদৃষ্টি রয়েছে।
জগতের সমস্ত সুন্দরী মেয়েদের নিজেদের ধোনের খাদ্য বানানো, আর তাদের জড়-পণ্যের মতো যথেচ্ছ শুধু প্রমোদের বিলাসে ব্যবহার করাই আমাদের রাজবংশের একান্ত ধর্ম।
আমি তো শুধু নিজের পিতৃ-আজ্ঞাই পালন করেছি, প্রভু।"
কামদেব এই কথা শুনে, প্রবল রেগে গেলেন। রোষ মিশ্রিত কন্ঠে তিনি বললেন: "এ সব সর্বৈব মিথ্যা কথা!
বহুদিন পূর্বে এই দুই বালিকার মাতাকে যখন হীন উপায়ে তোমার পিতা তোমাকে দিইয়েই চুদিয়ে পেট করে দিয়েছিলেন, সেইদিনই আমি এই চোনাদীঘির পাড়ে তোমার পিতাকে সাক্ষাৎ দিয়ে, সাবধান করেছিলাম। বারণ করেছিলাম, এমন পাপ আর না করতে।
আমি প্রেমের দেবতা, ধর্ষ-সুখের দেবতা। মনের মিলন থেকে যে পবিত্র শরীর-সুধার জন্ম হয়, প্রকৃত প্রেম থেকে যে চৌষট্টি শৃঙ্গারের সূচনা হয়, আমি তারই বার্তাবহ। আমি বসন্তের দেবতা। বসন্তকালে সামান্য তরুলতা থেকে কীট-পতঙ্গ, সরীসৃপ থেকে পাখি, বনজ পশু থেকে সভ্য মানুষ সকলেই প্রেমরসে পূর্ণ হয়। এই প্রেম হৃদয়ঘটিত। এর সূত্র ধরেই আসে শরীরের ভালোবাসা, গুদের প্রতি নবীন বাঁড়ার আকর্ষণ, দুধেল মাইতে ঠোঁট ঠেকানোর সুখ-বাসনা।
কিন্তু এর মধ্যে কোথাও পাশবিকতা, দুর্বৃত্ততা, অত্যাচারের স্থান নেই। নারীকে পদে-পদে লাঞ্ছিত, অপমানিত করে, তার চোখের জল মাড়িয়ে, কখনও কোনও শরীরী-সুখ পূর্ণতা পেতে পারে না।
এ আমার বিধান নয়।
তোমার পিতাকে সেইদিন আমি এই কথাগুলোই বারে-বারে বোঝাবার চেষ্টা করেছিলাম; কিন্তু প্রবল কাম-রিপুতে মত্ত, উষ্ণবীর্যদেব সেদিন আমার কথায় বিন্দুমাত্র কর্ণপাত করেননি।
আর তার ফলস্বরূপই তিনি অকালে শিশ্ন-প্রদাহ রোগে কাতর হয়ে, পৃথিবীর মায়া ত্যাগ করতে বাধ্য হয়েছেন।"
কামদেবের কথা শুনে, উন্নতশিশ্ন মুহ্যমান হয়ে পড়লেন। তবু তিনি ক্ষীণ গলায় বললেন: "কিন্তু…"
কামদেব হাত তুলে তাঁকে থামিয়ে বললেন: "তোমার পিতা তোমার সঙ্গে সত্যের অপলাপ করেছিলেন।
অতীতের আসল কথা আমি তোমায় বলছি, শোনো…
বহু বৎসর পূর্বে দেশে-দেশে ভয়ানক এক মহামারির সূচনা হয়েছিল।
সেই সময় যুবতী মেয়েদের ঋতু বন্ধ হয়ে গিয়ে, তারা পালে-পালে বন্ধ্যা-নারীতে পরিণত হচ্ছিল। ফলে দেশে নতুন মানব সন্তান আর একটিও জন্মাচ্ছিল না। ক্রমশ মানুষের সংখ্যা অবলুপ্ত হতে হতে বসেছিল।
এমন সময় তোমার পিতামহ, মহাত্মা মহারাজা অণ্ডপ্রচণ্ডদেব দেশের এই বন্ধ্যা-মড়ক রুখতে, ভক্তিভরে কাম-পূজা আরম্ভ করলেন।
তিনি দেশের সহস্র যুবতী নারীকে নগ্ন করে, তাদের যোনিতে হোমাহুতি ও বীর্যপাত করে, আমাকে যারপরনাই তুষ্ট করলেন। প্রাচীন শাস্ত্রে স্ত্রীর গোপনাঙ্গকে যজ্ঞবেদি রূপে অর্চনা করবার মন্ত্র ও নিয়ম ছিল। কিন্তু আধুনিক সাধকরা স্ত্রী-যোনির পূজা করাকে অনাচার বলে বোধ করতেন। মেয়েরাও অহেতুক তাদের যোনিকে বিগ্রহরূপে পূজা করাকে ঘৃণ্য বলে বোধ করত।
যোনির প্রতি এবং প্রাচীন শৃঙ্গার পূজা পদ্ধতির প্রতি দেশের মানুষের এই অহেতুক অবহেলায়, আমি কামের দেবতা হিসেবে ভয়ানক কুপিত হয়েছিলাম। তাই ক্রোধের বশেই আমি দেশে-দেশে তখন ঋতু-বন্ধ্যা মড়ককে ছড়িয়ে দিয়েছিলাম।
কিন্তু দিব্যগুণসম্পন্ন রাজা অণ্ডপ্রচণ্ডদেব তাঁর পূজা পদ্ধতির চমক দিয়েই আমাকে সন্তুষ্ট করতে পারলেন। তখন আমি ধরাধামে অবতীর্ণ হয়ে, মহামতি অণ্ডপ্রচণ্ডদেবকে আশির্বাদ করে বললাম, 'রাজা, তোমার ভক্তিতে আমার হৃদয় জুড়িয়ে গিয়েছে। তাই আমি তোমাকে বর দিচ্ছি, আজ থেকে কেবল তোমার ঔরসেই দেশের সমস্ত নারী গর্ভবতী হবে। তোমার ওণ্ডকোশ আজীবন তাজা বীর্যে পরিপূর্ণ থাকবে। তোমার চোদনে পৃথিবীর সকল নারী চিরকাল চরম আনন্দ লাভ করবে। তুমিও আজ থেকে আমার বরে পৃথিবীর সকল নারীকে ইচ্ছা মতো ভোগ করতে পারবে।'
তখন রাজা অণ্ডপ্রচণ্ডদেব আমার কাছে জোড়-হাতে প্রার্থনা করে বলেছিলেন, 'প্রভু, আপনার আশির্বাদে যেন আমার পরবর্তী বংশধরেরাও এমনই যৌবনমত্ত ও আনন্দকামী হতে পারে, তার পথও প্রশস্থ করুন।'
আমি সেইদিন মহারাজের কথা রেখেছিলাম; তাই আজও সতীচ্ছদ বংশের রাজপুরুষেরা অনন্তকামী এবং প্রবল যোনিবিলাসী হতে পেরেছে।
কিন্তু তোমার পিতা আমার সেই আশির্বাদকে, নিজের জীবনে ভুল পথে চালিত করেছে এবং তোমাকেও ভুল পথে চালিত করতে প্রবুদ্ধ করেছে।
তাই আজ থেকে আমি তোমাদের বংশের উপর থেকে আমার সকল শুভ আশির্বাদ প্রত্যাহার করে নিলাম।
আজকের পর সতীচ্ছদ বংশে তোমার আর কোনও উত্তরাধিকারী থাকবে না!"
এই কথা শুনে, মহারাজ উন্নতশিশ্ন তো হাউমাউ করে কেঁদে উঠে, কামদেবের পায়ে লুটিয়ে পড়লেন; অঝোর ধারায় কাঁদতে-কাঁদতে বললেন: "এতে আমার দোষ কোথায়, প্রভু? আমি তো কেবল পিতার বলে দেওয়া পথেই চলেছি। প্রকৃত সত্য তো আমার অজ্ঞাত ছিল।"
কামদেব মহারাজের মুখে এমন কথা শুনে, নিজের পা সরিয়ে নিয়ে বললেন: "অপদার্থ রাজা! তুমি কি বাপের ল্যাওড়া ধরে-ধরেই চিরকাল রাজ্য শাসন করবে? তোমার নিজের মাথায় বুদ্ধি-বিবেচনা বলে কিছু নেই? মগজেও কী তোমার শুধু ফ্যাদা পোড়া আছে?
এতো বড়ো দেশের রাজা হয়েছ, আর কোন কাজটায় নারীর প্রতি অপমান হয়, কোনটায় স্ত্রীলোকেরা মনে দুঃখ পায়, সেটা বোঝো না!
এই যে মেয়েটাকে তুমি এতোদিন ধরে শুধু অসুন্দরী বলে অকথ্য অত্যাচার করতে, আজ তাকে রাতারাতি সুন্দরী হয়ে উঠতে দেখেও, তুমি চুদে-চুদে তার গুদ থেকে রক্ত বের হওয়ার যোগাড় করে দিলে। এটাও কী তোমার মরে যাওয়া বাপ তোমায় কানে ধোন গুঁজে শিখিয়ে দিয়ে গেল? নিশ্চই নয়?
আসলে তুমিও বাপের বদশিক্ষার আড়াল থেকে কাম-রিপুকে নিজের মধ্যে জর্জরিত করেছ। গুদ চোদার নৃশংস মোহে তুমিও মানুষ থেকে পশু হয়ে গিয়েছ। তাই তোমার এ অপরাধ ক্ষমার অযোগ্য।
আজ থেকে তাই তুমি উন্নতশিশ্ন নামধারী হয়েও, বিচ্ছিন্নশিশ্ন হয়েই, পথের ভিখারির মতো জীবন কাটাবে!"
উন্নতশিশ্ন তখন আর্তনাদ করে উঠে বললেন: "তা হলে সতীচ্ছদ রাজ্যের কী হবে, প্রভু? সেখানে যে বংশ-প্রদীপ জ্বালানোর জন্য আর কেউ অবশিষ্ট থাকবে না!"
কামদেব এই কথা শুনে, বাঁকা হেসে বললেন: "সতীচ্ছদ রাজ্যের ভবিষ্যৎ নিয়ে তোমাকে আর চিন্তা করতে হবে না। সে রাজ্যের নতুন দুই মহারাণি হবেন, তোমারই ঔরসজাত ও আমার আশির্বাদধন্যা দুই জমজ কন্যে, কুমারী বায়সবতী ও কুমারী ময়ূরমতী।"
কামদেব এই কথা বলে, আবার দুই বোনের খাড়া মাইয়ের চুচি দুটো টিপে ও গুদের মধ্যে আঙুল গলিয়ে, তাদের চটচটে যোনিরস নিজ জিভে আস্বাদন করে, সুয়োরাণি ও দুয়োরাণিকে আশির্বাদ করলেন।
দুই বোনও তখন সায়াহ্নের রক্তরাঙা আকাশের প্রেক্ষাপটে, চোনাদীঘির পাড়ে, নাঙ্গা সাধুর ধোন ও বিচি, সানন্দে মুখে পুড়ে নিয়ে চুষে দিতে-দিতে, কামেশ্বর মিথুনদেবতাকে পোঁদ উঁচু করে ও গুদ ফাঁক করে, ভক্তিভরে প্রণাম করল।
শেষ:
গপপো শেষ করে, ফকির তার কানা ভাঙা ঘটিটা থেকে কোঁৎকোঁৎ করে বেশ খানিকটা জল খেল।
তখন বিস্ময়ে বিভোর নুঙ্কুকুমার জিজ্ঞেস করল: "আচ্ছা এই দুই বিদূষী রাণিই কী গেল বছরে কামদেব মীণকেতুর পূজা করে, আমাদের দেশ থেকে দ্বিপ্রাহরিক চোদনের মরণরোগকে দূর করেছিলেন?"
ফকির মৃদু হেসে, ঘাড় নেড়ে বলল: "হ্যাঁ, এই দু'জনই। ওঁরা যে কামদেবতার দুই মানসপুত্রী।
তাই ওঁদের ক্ষমতা অসীম। ওঁরা চাইলে তোর দুঃখও দূর করতে পারেন।"
এই কথা বলে, ফকির যেমন হঠাৎ এসেছিল, তেমন হঠাৎ করেই আবার কোথায় যেন চলে গেল।
এরপর কিশোর নুঙ্কুকুমার বসে-বসে অনেকক্ষণ নিজের মনে কী সব চিন্তাভাবনা করল। তারপর সে তার ঝোলা কাঁধে ফেলে, পাড়ি দিল সতীচ্ছদ নগরের দিকে।
দুই দিন দুই রাত টানা হেঁটে, নুঙ্কুকুমার এসে পৌঁছাল রাজধানীতে। কিন্তু রাজপ্রাসাদের প্রহরী তাকে জানাল, রাণিদের সঙ্গে এখন তার দেখা হবে না। কারণ রাণি দু'জনের কেউই এখন রাজধানীতে নেই। তাঁরা কোথায় প্রমোদ-ভ্রমণ করতে গিয়েছেন, তা প্রহরীর জানা নেই।
তখন মনের দুঃখে নুঙ্কুকুমার আবার ফেরবার পথ ধরল। কিন্তু মাঝপথে সে দিক ভুল করে ঝাঁটের জঙ্গলে গিয়ে পড়ল।
সারাদিন জঙ্গলের মধ্যে চর্কিপাক খেতে-খেতে, অবশেষে গোধূলিবেলায় নুঙ্কুকুমার এসে পৌঁছাল চোনাদীঘির পাড়ে।
চোনাদীঘির কূলে এসে তো নুঙ্কুকুমার রীতিমতো অবাক হয়ে গেল। সে দেখল, একটা ঝুপসি বুড়ো বটগাছের তলায় ল্যাংটো হয়ে দাঁড়িয়ে, দু'জন অপরিচিতা কন্যে নিজেদের জড়িয়ে ধরে খুব ঘনিষ্ঠ অবস্থায় চুম্মাচাটি করছে। একজন মেয়ে ভারি ফর্সা, আর সুন্দরী, আরেকজন কালো, আর বদখত দেখতে।
কিন্তু দু'জনকে এমন নিবিড় ও নগ্ন অবস্থায় দেখে, কিশোর নুঙ্কুকুমারের বাঁড়াটা তড়াক করে দাঁড়িয়ে উঠল।
তখন মেয়ে দু'জন নিজেদের ছেড়ে দিয়ে, তার দিকে ফিরে, জিজ্ঞেস করল: "কে তুমি, বালক? এই গভীর জঙ্গলের মধ্যে তুমি একা-একা কী করছ?"
নুঙ্কুকুমার সরল মনে উত্তর করল: "আমি জোড়া-বিচিতলা গ্রামের অনাথ বালক, শ্রীমান নুঙ্কুকুমার।
আমি নিজের গ্রামে একফালি জমি চষে, ধান ফলিয়ে, পেট ভরাতাম। কিন্তু এ বছরের দারুণ খরায়, আমার জমিটার সব রস শুকিয়ে গিয়েছে। তাই একটুও চাষ হয়নি। কয়েকদিন ধরে না খেতে পেয়ে ভারি কষ্টে রয়েছি।
তাই গ্রাম ছেড়ে রাজধানীতে এসেছিলাম, রাজ্যের জমজ দুই রাণির দরবারে নিবেদন জানাতে।
কিন্তু রাণিদের সঙ্গে তো রাজধানীতে সাক্ষাত হল না।
তাই ফেরবার পথই ধরেছিলাম। কিন্তু তাতেও বাধ সাধল দুর্ভাগ্য। তাই এখন পথ হারিয়ে, এই বনের মধ্যে এসে পড়েছি।"
নুঙ্কুকুমারের বেত্তান্ত শুনে, দুই নগ্নিকা পরস্পরের দিকে ঘুরে তাকাল। তারপর তারা জিজ্ঞেস করল: "খরায় জমি চষতে পারছ না, তো তার জন্য রাণিরা তোমার কী সাহায্য করবে? তাদের কাছে তুমি কী খাবার চাইতে এসেছিলে?"
এই কথায় নুঙ্কুকুমার দু-দিকে মাথা নেড়ে বলল: "না-না, আমি ভিক্ষে করে খেতে চাই না। গতর খাটিয়ে, খাবার আমি যোগাড় করে খেতেই ভালোবাসি।
কিন্তু আমি শুনেছি, সতীচ্ছদের জমজ দুই রাণি নাকি খোদ কামদেবতার মানস-পুত্রী। তাঁদের অসীম ক্ষমতা। তাঁরাই তো মদনদেবতার পুজো করে গত বছরে দুপুরবেলার চোদন-মড়ক রুখে দিয়েছিলেন।…"
নগ্নিকারা কৌতুহলী হয়ে বলল: "তার সঙ্গে তোমার জমি চাষের সম্পর্ক কী?"
নুঙ্কুকুমার তখন মাথা চুলকে বলল: "জমি লাঙল দিয়ে চাষ করাটা তো নরম গুদ বাঁড়া দিয়ে ঘষে-ঘষে চোদবারই নামান্তর। জমি চষলে, রস ওঠে, বীজ রোপিত হয়, নতুন ফসল ফলে। আর আরাম করে গুদে বাঁড়া ঠুসে চোদাচুদি করলেও, গুদ থেকে রসের ফোয়ারা ছোটে, বাঁড়া থেকে গর্ভে বীজ উপ্ত হয়, আর নতুন সন্তানের জন্ম হয়।
তাই যাঁরা কামদেবের আশির্বাদে চোদাচুদি নিয়ন্ত্রণ করতে পারেন, তাঁরা নিশ্চই গুদ ;.,ের সমার্থক, জমি কর্ষণেরও কিছু উপায় বাতলে দিতে পারবেন।
এই আশাতেই তো রাণিদের দরবারে দেখা করতে এসেছিলাম।"
নুঙ্কুকুমারের মুখে এই আজব কথা শুনে, দুই নগ্নিকা আবারও পরস্পরের দিকে ফিরে তাকাল। তারপর তারা বলল: "আমাদের মধ্যে যে কোনও একজনকে তুমি যদি এক্ষুণি চুদে আরাম দিতে পারো, তা হলে আমরা তোমাকে সতীচ্ছদ রাজ্যের জমজ রাণি দু'জনের সঙ্গে সাক্ষাতের ব্যবস্থা করে দিতে পারি।"
ডবকাদেহী নগ্নিকাদের মুখে এই প্রস্তাব শুনে, কিশোর নুঙ্কুকুমার যারপরনাই বিস্মিত হল। তার লিকলিকে বাঁড়াটা এই কথায় আরও উত্তেজিত হয়ে, মোটা ও খাড়া হয়ে উঠল। সে ড্যাবড্যাবে চোখ মেলে, দুই ল্যাংটানীর বুক, পেট, নাভি, তলপেট, শ্রোণীচুল, বগোল, সব খুঁটিয়ে-খুঁটিয়ে দেখল। তারপর এগিয়ে গিয়ে মিশমিশে কালো ও কদাকার দেখতে উলঙ্গিনীটার ফুলে থাকা ভগাঙ্কুরটাকে প্যাঁট করে টিপে ধরে, বলল: "আমি তোমাকে চুদেই আনন্দ দিতে চাই।"
এই কথা শুনে, দুই নগ্নিকা আবারও নিজেদের দৃষ্টি-ইশারায় বিস্ময় বিনিময় করল। তারপর সেই কৃষ্ণবর্ণা নগ্নিকা নিজের দু-পা ফাঁক করে, কিশোর নুঙ্কুকুমারের ফুঁসে ওঠা নুঙ্কুটাকে, মুণ্ডির ছাল ছাড়িয়ে, খিঁচে নিয়ে, পকাৎ করে ঢুকিয়ে নিল, নিজের গরম গুদের ভিতর।
তারপর চোনাদীঘির কূলে, তৃণশয্যায় শুয়ে, নুঙ্কুকুমার সেই অমাবস্যারূপিনী অপরিচিতাকে মাই কামড়ে, গুদ গাদিয়ে, বগোল চেটে, পুড়কিতে আঙুল পুড়ে ও ঠোঁট চুষে-চুষে, খুব আরামের সঙ্গে চুদল। নগ্নিকাও তার ঠাপনে সন্তুষ্ট হয়ে, ঝরঝরিয়ে একগাদা রাগমোচন করে, মাটি ভিজিয়ে দিল। তারপর নগ্নিকার অনুমতি নিয়েই, তার গুদের গভীরে নিজের গরম আর থকথকে ফ্যাদা একগাদা পরিমাণ উপুড় করে দিয়ে, কিশোর নুঙ্কুকুমার মৃয়মাণ ধোন ও ঘর্মাক্ত গাত্রে উঠে দাঁড়াল।
তখন অপর সুন্দরী নগ্নিকাটি এগিয়ে এসে, কিশোর নুঙ্কুকুমারের সিক্ত ও বীর্যলিপ্ত বাঁড়াটাকে চুমু খেয়ে, আদর করে বলল: "তুমি হঠাৎ আমার মতো অপরূপা সুন্দরীকে ছেড়ে, ওই কুৎসিত কালো উলঙ্গিনীটাকে চোদবার জন্য বেছে নিলে কেন?"
নুঙ্কুকুমার এই কথার উত্তরে, হেসে বলল: "তোমাদের দু'জনের মধ্যে যেহেতু তুমি অধিক সুন্দরী, তাই তোমাকে চোদবার লোকের নিশ্চই অভাব নেই। তোমার চোখ-মুখ দেখেও সেই পরিতৃপ্তি নজরে পড়ছে।
কিন্তু কালো ও কুৎসিত বলেই, শুধু তোমার এই সঙ্গিনীকে কেউ চুদতে চায় না। সেটা ওর চোখের তলায় কালি পড়ে যাওয়া দুঃখের রেখায় স্পষ্ট ফুটে উঠেছে।
তাই মনে হল, দু'জনের মধ্যে একজনকেই যখন আমাকে বেছে নিতে হবে, তখন যে কষ্টে রয়েছে, যার মনে অতৃপ্তি বেশি, তাকেই সুখ দেওয়া আমার উচিৎ কাজ হবে।
আমিও হাজারটা দুঃখ-কষ্ট বুকে বোঝাই করে, তবে পথে বেড়িয়েছি কিনা, তাই দুঃখীর দুঃখটাই আমাকে বেশি করে নাড়া দেয়।"
নুঙ্কুকুমারের এই কথা শুনে, দুই নগ্নিকা একেবারে অভিভূত হয়ে গেল।
তারপর সুন্দরী নগ্নিকা এগিয়ে এসে, নুঙ্কুকুমারের ঠোঁটে একটি গভীর চুম্বন এঁকে দিয়ে বলল: "তোমার মতো ভালো ও উদার মনের পুরুষ যেন আজ থেকে সকলের ঘরে-ঘরে জন্মায়; যে পুরুষ তোমার মতোই মেয়েদের শুধু গতরের রূপ নয়, মনের মাধুরীকেও দেখতে পাওয়ার দিব্যদৃষ্টি নিয়ে জন্মাবে।"
এরপর দ্বিতীয় নগ্নিকা এগিয়ে এসে বলল: "কুমার নুঙ্কু, আমরাই হলাম সতীচ্ছদ রাজ্যের দুই জোড়া-রাণি, বায়সবতী ও ময়ূরমতী।
আমরা তোমাকে পরীক্ষা করে সন্তুষ্ট হয়েছি।
মদনকেতু মন্মথদেবের কৃপায়, আমরা তোমার দুঃখ নিশ্চই দূর করব।"
এই কথার পর, দুই রাণি মিলে একটা মৃৎপাত্র এনে, তার উপরে গুদ ফেঁড়ে বসে, কলকলিয়ে, কোট্ ফুলিয়ে, পাত্র পূর্ণ করে মুতে দিলেন। তারপর সেই দিব্যগুণসম্পন্ন ঈষৎ হরিদ্রাভ ও তীব্র কটু গন্ধযুক্ত মূত্র-পূর্ণ পাত্রটাকে নুঙ্কুকুমারের হাতে তুলে দিয়ে, দুই বোন বললেন: "এই পবিত্র মুত্র তোমার জমির চারপাশে ছড়িয়ে দেবে। দেখবে, তাতেই আবার তোমার ক্ষেত, ফুলে-ফলে-ফসলে ভরে উঠবে।"
নুঙ্কুকুমার তখন সেই মূত্র-পূর্ণ পাত্রটাকে সাবধানে হাতে ধরে, দুই ল্যাংটো রাণির গুদে জিভ চালিয়ে প্রণাম ও কৃতজ্ঞতা প্রকাশ করে, আবার স্বগ্রামে ফিরে গেল।
পুনশ্চ:
এই ঘটনার পর, বছর ঘুরতেই নুঙ্কুকুমারের একফালি ক্ষেত ফসলে-ফসলে ভরে উঠল। খেয়ে-দেয়ে, ফসল বিক্রি করেও, গোলায় বেশ কিছু ধান উদ্বৃত্ত রয়ে গেল নুঙ্কুকুমারের। তখন সেই বাড়তি ধান পরোপকারী নুঙ্কুকুমার গরিব-দুঃখীদের মধ্যে এমনিই বিলিয়ে দিল।
এই জন্য দিকে-দিকে নুঙ্কুকুমারের সুনাম ছড়িয়ে পড়ল। বৃদ্ধরা তাকে দু-হাত তুলে আশির্বাদ করলেন। কচি বয়সীরা তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশে, কেউ নিজের বউকে, তো কেউ নিজের মেয়েকে এক রাতের জন্য নুঙ্কুকুমারের কাছে গাদন খেতে পাঠিয়ে দিলেন।
কিন্তু উদারমনা ও সংযত-ধোন নুঙ্কুকুমার, গরিবদের মেয়ে-বউদের সুযোগ পেয়েও গুদ মারলেন না। বদলে তিনি গ্রামে-গ্রামে ঘুরে, বাঁজা বউদের চুদেমুদে কোল ভরালেন, ঋতুমতী বিধবাকে কোঠাবাড়ি গিয়ে ভাগ্য খোওয়ানোর আগে, শরীরের জ্বালা মেটাতে সাহায্য করলেন, কুলভ্রষ্টা ষোড়শিনীদের গুদে আরাম দিয়ে, তাদের জীবন তুষ্ট করলেন।
তারপর বছর ঘুরলে, আবার যখন নুঙ্কুকুমার লাঙল কাঁধে, নিজের সেই একফালি জমিটা চষতে গেলেন, তখন একদিন ঠিকদুপুরবেলায় আবার সেই ফকির আলপথের উপর উদয় হয়ে, হাঁক পাড়ল: "জয় হোক, নুঙ্কুকুমারের! জয় হোক, জোড়া রাণিদের!"
নুঙ্কুকুমার ফকিরকে হাতজোড় করে প্রণাম করে বলল: "আপনার জন্যই আজ আমি আবার পেট ভরে খাওয়ার দিশা খুঁজে পেয়েছি। তাই আপনার পরিচয়টা জানতে ইচ্ছা করি।"
ফকির তখন মুচকি হেসে বলল: "অনেককাল আগে লোকে আমাকে কামুক ও পাষণ্ড রাজা, উন্নতশিশ্ন বলে ডাকত; আর আজকাল লোকে আমাকে বাঁড়া-কাটা ফকির বলেই চেনে।"
এই কথা বলেই, ফকির যেমন হঠাৎ করে উদয় হয়েছিল, তেমনই আবার হুশ্ করে দিগন্তের ধোঁয়াশায় মিলিয়ে, হারিয়ে গেল।
২-৮.০৬.২০২১