29-04-2021, 03:34 PM
১১.
(সমাপ্ত)
কমলিকা এক-মনে সংসারের পাঁচালী, নিজের ফাটা-কপালে কাহিনী বলে যাচ্ছিল। আর আমি চুপটি করে ওর নগ্ন দেহের সৌন্দর্যটা চোখ দিয়ে খুঁটিয়ে, গিলছিলাম।
ও এখন সম্পূর্ণ ল্যাংটো। বছর পঁয়ত্রিশের পোক্ত, মধ্যযৌবনা গৃহবধূ। শরীরের স্থানে-স্থানে মেদ-মাংসের অপরূপ সব কারুকাজ। চওড়া থামের মতো নির্লোম ঊরু দুটো পাশাপাশি শায়িত। তার মাঝে ঘন ত্রিকোণাকার জঙ্গল। ত্রিভূজের মাথাটা নীচের দিকে, সামান্য খাঁজ যুক্ত। সব চুলই কোঁকড়ানো ওখানে; কিছু লালচে, বেশিরভাগই কালো। ফুলো গুদটা প্রকাশ্য হয়েও, বাল-সাভানার নীচে এখনও আপাত অপ্রকাশ্য। আমি তার প্রকৃত সৌন্দর্য অবলোকন করবার জন্য আরও একটু ধৈর্য ধরলাম। বাল্-প্রদেশের উপরের দিকে, নাভির নীচে কোমড়ের খাঁজ বরাবর উল্লম্ব কয়েকটা সাদা স্ট্রেচ-মার্ক চোখে পড়ল। নাভিকুণ্ডটাও ওর বেশ গভীর। নাভির নিরক্ষীয় তল বরাবর পেটে একটা সুন্দর খাঁজ আছে। খাঁজের দু’পাড়ে নরম, ফর্সা মাংস নদী-বাঁধের মতো উঁচু ও ঢেউ-খেলানো মতো হয়ে উঠেছে। পেটের মাংসে মেদ থাকলেও, ভুঁড়ি নেই। এ যে কেমন শিল্প, তা চর্মচক্ষে চাক্ষুস না করলে, বলে বোঝানো সম্ভব নয়।
বালিঘড়ির মতো, মধ্যে সঙ্কুচিত ও দু’প্রান্তে স্ফীত অবয়ব ওর পেটটার। কোমড়ের ঘের থেকে গুরুভার নিতম্বর আভাস পাওয়া যাচ্ছে নীচের দু’পাশে। পেটের উপর দিকটা বাঁকা ধনুকের অবতল অভিমুখ হয়ে এসে মিশে গেছে পাঁজরের খাঁজে। পাঁজরের উপর মন্দিরের মাথা, অথবা কেটলির ঢাকনার মতো দুটো পুরুষ্টু দুধ।
আমি যেন কমলিকার নিউড বডিটা দেখতে-দেখতেই, কেমন মাতাল মতো হয়ে গেলাম। মনে-মনে অবাকও হলাম। কতো মেয়েকেই তো ছাল ছাড়িয়ে, আয়েশ করে চুদেছি জীবনে। ছুঁড়ি থেকে বুড়ি, মা থেকে মেয়ে, কারোও ফুটো ফাটাতে বাকি রাখিনি। তবুও প্রতিবার যখন নতুন কোনও মেয়ের নগ্নতার দিকে নতুন করে তাকাই, ততোবারই আমি কেমন যেন মুগ্ধ হয়ে যাই। কাব্যভাব নিজের অজান্তেই জেগে ওঠে আমার মনে! ফুল তুমি যতোবারই দেখো, ততোবারই নতুন লাগে। গুদও তাই। দু’জনেই যৌনাঙ্গ কিনা!
নিজের ভাব-বিহ্বলতা থেকে বের হতে, আমি কমলিকাকে জিজ্ঞেস করলাম: “একা-একা শুয়ে কী করতে তারপর?”
ও-ও নিজের জগতে তন্ময় হয়ে ছিল। সেই গভীরতা থেকেই গলা তুলে বলল: “কী আর করব! স্বামী থেকেও সোহাগে বঞ্চিত যে নারী, তার মতো দুর্ভাগা আর কে আছে!
রাতের-পর-রাত, মেঝেয় শুয়ে-শুয়ে এপাশ-ওপাশ করতাম। রাত যত বাড়ত, গায়ে-গতরে গরমের জ্বালা ততো যেন চুলকোতো। তার উপরে আমাদের ঘরের ঠিক পাশেই, একটা ছেলে সদ্য বিয়ে করেছে। আমাদের দেওয়াল আর ওদের দেওয়াল একদম ঘাড়ে-ঘাড়ে। জানালা বন্ধ থাকলেও, দু’ঘরের কথাবার্তা সবই শোনা যায়।
তা যতো রাত বাড়বে, আর পাশের ঘরে খাটের ওপর ক্যাঁচ-কোঁচ শব্দ ততো শুরু হবে। কচি বউটা এমন শীৎকার দিয়ে ওঠে মাঝে-মাঝে যে, আর তখন থাকতে পারি না। গায়ের কাপড়-গামছা সব সরিয়ে গুদের মধ্যে দুটো আঙুল পুড়ে দি! কচি ছেলে যেমন খিদে পেলেও বলতে পারে না, গালে দুটো আঙুল ঠুসে দিয়ে কাঁদে, আমিও তেমন উপোসী গুদটায় দু-আঙুল পুড়ে দিয়ে, একা-একাই গোঙাতাম। মাঝে-মাঝে শরীরে বাণ ডেকে জল খসত; বিছানা-মাদুর সব ভিজিয়ে ফেলে নিজেই কেমন যেন লজ্জায় পড়ে যেতুম!”
কমলিকার বর্ণনা শুনে, আমি আর থাকতে পারলাম না। এক লাফে ওর গুদের কাছে চলে এসে, পা দুটো ফাঁক করে ধরলাম। ও-ও বায়োলজি-ক্লাসে ব্যাঙের ব্যবচ্ছেদের মতো ভঙ্গীতে, পা দুটো দু-দিকে মুড়ে, ফাঁক করে দিল।
কোঁকড়ানো বাল্-এর বাগানে এতোক্ষণে ওর মোটা, কালচে, সামান্য ঝোলা গুদ-ঠোঁট দুটো আমার চোখে পড়ল। গাঢ় চকোলেট রঙের চটচটে লেবিয়া দুটোকে দু-পাশ করে দিলাম আঙুল দিয়ে। কমলিকা সামান্য কেঁপে উঠল, কিন্তু বাঁধা দিল না। ঠোঁট দুটো ফাঁক হতেই, গুদের মধ্যের গোলাপী-লাল পিচ্ছিল-পথটা দৃশ্যমান হল। আঠালো রসে অলরেডি গুদটা রসিয়ে রয়েছে। কালচে ভগাঙ্কুরটা সাপের মাথার মণির মতো উঁচু হয়ে রয়েছে।
আমি আস্তে করে ক্যালানো গুদের লালচে খাঁজে একবার জিভ চালালাম। ঝাঁঝালো, নোনতা রসে আমার জিভের স্বাদ-কোরকগুলো আন্দোলিত হল। কমলিকাও মধুভাণ্ডে ছোবল পড়ায়, “উইই্, মা গো!” বলে শীৎকার দিয়ে উঠল।
আমি নিজের অজান্তেই বাঁ-হাত দিয়ে আমার ক্ষিপ্ত ঘোড়াটাকে একবার কচলে নিলাম। তারপর চড়চড় করে তর্জনী ও মধ্যমাটাকে ওর গুদের মধ্যে গেঁথে দিয়ে, ক্লিটের উপর কামড় বসালাম। এমন আক্রমণে, কমলিকা ধনুকের মতো বেঁকে গেল।
কিন্তু আমি ওকে মুক্তি দিলাম না। দুটো আঙুল ওই নরম-গরম গর্তের যতটা ভীতরে ঢোকানো যায়, ঢুকিয়ে খিঁচতে লাগলাম। সেই সঙ্গে ক্লিটটাকে লজেন্সের মতো চুষে-চুষে, ওকে পাগল করে দিলাম। ওর গুদের কাম-গন্ধবাহী এক-আধটা অবিন্যস্ত বাল্ আমার নাকে-গালে সুড়সুড়ি দিতে লাগল। পরোয়া করলাম না।
আঙুল দুটোর মন্থনে ফচর-ফচর শব্দ করে, ওর যোনিপথ থেকে রস বাইরে ছিটকে পড়তে লাগল। কমলিকা আমার মাথাটা দুই পায়ের চাপ দিয়ে সজোরে নিজের গুদের মধ্যে চেপে ধরে, অবশেষে চিৎকার করে উঠল: “উহুহু রে! স্যার গো-ও-ও-ওঃ!” তারপর শরীরটাকে মোচড় দিয়ে, আমার নাক-মুখ ভিজিয়ে, ও হুড়হুড় করে এক গ্যালন রাগ-জল ছেড়ে দিল।
১২.
রতিকালে স্কুইটিং বা এইভাবে পেচ্ছাপের মতো জল-স্খলন সব মেয়েরা পারে না। কিছু পর্ন-স্টাররা অবশ্য করে, দেখেছি। মেয়েরা সাধারণ ইন্টারকোর্সের সময় রাগমোচন করলে, তা ওই পুরুষের বাঁড়াকে, আর বড়ো জোর বাল্-এর গোড়াকে একটু ভেজাতে পারে।
কিন্তু এইভাবে আক্ষরিক অর্থেই বিছানা ভিজিয়ে, কাউকে আজ পর্যন্ত আমি অরগাজ়ম করতে দেখিনি। আজ দেখলাম; এবং চোখ-মুখ ভিজিয়ে, রীতিমতো খাবি খেতে-খেতে উঠে বসলাম।
কমলিকাও তাড়াতাড়ি উঠে বসে, ওর ছাড়া ব্লাউজটা দিয়ে, আমার মুখটা মুছিয়ে দিল। তারপর লজ্জা পেয়ে বলল: “ইসস্, দেখলে তো, কী হল! গত মাস-খানেকের মধ্যে উঙ্গলি করাও হয়ে ওঠেনি। তাই…”
আমি ওকে আর সাফাই গাইবার সুযোগ দিলাম না। ওরই রাগ-রসে পূর্ণ আমার ঠোঁট দুটো সজোরে ওর মুখের মধ্যে পুড়ে দিলাম। দমবন্ধ করা কিস্-এ শুষে ফেলতে চাইলাম ওকে।
ও-ও আমার পিঠে হাতের চাপ দিয়ে, মাই দুটোকে পিষে দিল আমার বুকের মধ্যে। দু’জনেই বসা অবস্থায় ঠ্যাঙ ছড়িয়ে থাকায়, কাছাকাছি আসবার ফলে, ওর গুদের খাঁজে গিয়ে আমার লিঙ্গটা ঢং করে ধাক্কা খেল। দু’জনের যৌন-বালে মিশে গিয়ে এক আদিম মালা-বদল রচিত হল যেন!
কিস্ থেকে মুক্ত করে, আমি কমলিকাকে আবারও বিছানায় শুইয়ে দিলাম। কেউ আর কোনও কথা বললাম না। ও কিছু না বলতেই, পা-টা দু-ফাঁক করে গুদে যায়গা করে দিল। আমি ভূমিতে অভিলম্ব স্থাপনের মতো, সরল জ্যামিতিতে, আমার ঠাটানো পেনিসটাকে ওর রসস্রাবী নরম ভ্যাজাইনার মধ্যে প্রেস্ করে দিলাম। সরীসৃপ বিনা প্রতিবাদে পিচ্ছিল গুহায় প্রবেশ করিল! তারপর একদম ক্লাসিকাল ইন্ডিয়ান পদ্ধতিতে, ম্যান-লাইয়িং-অন-দ্য-টপ পজিশানে কমলিকাকে, অর্থাৎ আমার ছাত্র কুন্তলের মা-কে আশ্লেষে চুদতে শুরু করলাম।
পনেরো-কুড়িটা ঠাপ হজম করবার পর, কমলিকার গুদ-আগ্নেয়গিরিতে আবার চাঙড় ফাটবার উপক্রম টের পেলাম। আমারও মিসাইল থেকে গুলি আছড়ে পড়বার সম্ভাবনা টনটন করে উঠল। তাই আস্তে করে অতৃপ্ত গুদ থেকে বাঁড়াটা টেনে বের করে নিলাম।
এখন একটু ঠাণ্ডা হওয়া দরকার। মনে রাখতে হবে, এটা টেস্ট-ম্যাচ; অব্যর্থ চোদন-সুখ পেতে হলে, টি-টোয়েন্টির কোনও দাম নেই জীবনে!
আমি উঠে বসে হাপাতে শুরু করলাম।
কমলিকাও আস্তে-ধীরে উঠে বসল। ওর মাথার চুলগুলো কাঁধ পর্যন্ত ছড়িয়ে পড়ে, ওকে এখন উলঙ্গিনী কোনও তন্ত্রসাধিকার মতো দেখাচ্ছে। মুখটা অতৃপ্ত চোদনের উত্তেজনায় লাল হয়ে আছে, কপালে সিঁদুরের টিপটাও ধেবড়ে গেছে।
আমি ওর এ হেন রূপের দিকে তাকিয়ে, একটা কথা না বলে থাকতে পারলাম না: “ইস্, কী যে সেক্সি লাগছে না তোমায় এখন! মনে হচ্ছে, কুন্তল সামনে থাকলে, ওরও এখন তোমাকে দেখে বিচি মাথায় উঠে যেত!”
অত্যন্ত আদিরসাত্মক ইয়ার্কি হয়ে গেল এটা। বলে ফেলেই বুঝতে পেরেছি, ভুল সময় ভুল যায়গায় তীর ছোঁড়া হয়ে গেছে। আসলে সেক্সের সময় উত্তেজনায়, অতো সভ্যতা-ভব্যতা মাথায় থাকে না। তবুও… ছেলেকে তুলে মা-কে বললে, রাগ হওয়াটা যে কোনও মেয়ের পক্ষেই স্বাভাবিক।
তাই আমি সবে ভাবছি ক্ষমা চেয়ে নেব, এমন সময় আমাকে সম্পূর্ণ ভুল প্রমাণ করে, কমলিকা লাজুক-দুষ্টু একটা হাসি দিল। বুঝলাম, ওরও কাম-বাই এখন সপ্তমে চড়ে গেছে। না হলে, ছেলের কথা শুনেও…
আমার ভাবনাটা শেষ হল না। তার আগেই কমলিকা আমার গা ঘেঁষে, ঘন হয়ে বসল। ওর মাই-চুঁচি আমার বাহুতে এসে ধাক্কা মারল। আমিও কাঁধে হাত দিয়ে ওকে কাছে টেনে নিলাম। ও এক হাত দিয়ে, ওর গুদের জলে ধোয়া আমার সিক্ত বাল্-গুলোতে বিলি কাটতে লাগল। আর মুখটা আমার বুকে ঘষে, মৃদু গলায় বলল: “অ্যাই, জানো, ছেলেটা না খুব অসভ্য হয়ে উঠেছে আজকাল!”
আমি বললাম: “কেন, কুন্তল আবার কী করল?”
ও বলল: “ও কেমন দুরন্ত হয়ে উঠেছে, জানই তো। একদিন দুপুরে দেখি কী, বাবু কলতলা থেকে আর বেরচ্ছেনই না। ওদিকে জলের শব্দও কিছু পেলুম না।
বস্তিতে, আমাদের কলতলার পাঁচিলের ওপাশেই, ওই নতুন যাদের বিয়ে হয়েছে না, ওদেরও পাশাপাশি একটা কলতলা আছে। একই দেওয়ালের এদিক আর ওদিক আর কী।
আমি চুপিচুপি গিয়ে দেখি কী, আমাদের বাবু দেওয়ালে পাইপের ফুটোয় চোখ গলিয়ে, ওদের বাথরুমে উঁকি মারছে!”
কমলিকার আঁশটে গল্পটায়, আবারও আমার মেশিনে টেস্টোস্টেরন সার্জ করে গেল। আমি ওকে উস্কে দিতে, প্রশ্ন করলাম: “তুমি কুন্তলকে দেখতে পেলে কী করে? ও কলতলার দরজা বন্ধ করে না?”
কমলিকা বলল: “আরে আমাদের কলতলার দরজার টিনটা ক্ষয়ে-ক্ষয়ে তলার দিকে অনেকটা হাঁ হয়ে গেছে। সংসারে এমনই টানাটানি যে, ওটা আর কখনই সারানো হয়ে ওঠে না। আমরা যে যখন বাথরুমে যাই, ওইখানটায় বালতি এগিয়ে দিয়ে কোনও রকমে ফাঁকটাকে আড়াল করি।
বাবু সেদিন আড়ি পাতার হুজুগে বালতিটা পর্যন্ত দিতে ভুলে গিয়েছিল। আমি উঁকি মেরে দেখি কী, ও হাতের মুঠোয় নিজের টুনটুনিটা ধরে আস্তে-আস্তে মালিশ করছে, আর ফুটোর মধ্যে চোখ গলাচ্ছে। ও বাথরুমের চাপা আওয়াজ শুনে বুঝলাম, নতুন বউ চান করছে; আর তার ল্যাংটো বডিতে সাবান ঘষা দেখে, আমার পোঁদ-পাকা ছেলেটা হাত মারছে! কী পাকান পেকেছে বলো ও! আর কী বলব, ওর টুনটুনিটার এই বয়সেই যা সাইজ হয়েছে না...”
কথাটা শেষ না করেই, কমলিকা আমার বুকে লজ্জায় মুখ লোকাল।
১৩.
ওর গল্প শুনে, এদিকে আমার ক্ষ্যাপা ষাঁড়টা আবারও গুদ গোঁতানোর জন্য উন্মুখ হয়ে উঠল। আমি আর কথা না বাড়িয়ে, ওর লদলদে পোঁদ দুটো কোলে করে চাগিয়ে তুলে, ওকে মাটিতে দাঁড় করিয়ে দিলাম। কমলিকা একটু অবাক হয়ে গেল, আমার আচরণ দেখে। আমি ওর সুন্দর ফুলকো লুচি মার্কা পাছার দাবনায় চটাস্ করে একটা চাঁটি মেরে, বললাম: “টেবিলের ওপর এক-পা তুলে, পোঁদের দিক দিয়ে গুদ ফাঁক করে দাঁড়াও!”
কমলিকা কোনও বাড়তি প্রশ্ন না করে, বাধ্য মেয়ের মতো যা বলেছি, করল। টেবিলের উপর দুই হাত ও এক পা হাঁটু মুড়ে তুলে, ডবকা পোঁদটা বিড়াট বড়ো খাঁজ কাটা আস্ত আখরোটের মতো ঠেলে বের করে দাঁড়াল। পিছন থেকে ওর পোঁদের ফুটোর কালো পুড়কি ও তারও তলায় কালচে ঈষৎ ফাঁক গুদ-মুখ দৃশ্যমান হল। বালের গুচ্ছও খানিক দেখতে পাওয়া গেল গুদ-বেদীর মাথায়। আর মাই দুটো লাউ-মাচা থেকে ঝুলতে থাকা দুটো নধর অলাবুর মতো নীচু হয়ে, ওর উদোম শরীর থেকে মৃদু-মৃদু দুলতে লাগল।
আমি আর দেরি করলাম না। আপেলের খাঁজে ছুরি চালনার মতো, গুদের রসালো খাঁজে নিজেকে পিছন থেকে দাঁড়িয়ে-দাঁড়িয়েই ভরে দিলাম। আমার পেটের উপর এতোক্ষণে কমলিকার নরম পোঁদের মাখন-স্পর্শ ঢেউ তুলল।
আমি কিছু শুরু করবার আগেই, ও-ই কোমড় নাড়ানো আরম্ভ করল। আমি ওর উদোম পিঠে-ঘাড়ে চুমু খেতে-খেতে, একদম কানের লতি পর্যন্ত পিছন থেকে পৌঁছে গেলাম। আমি যখন ওর কানের লতিতে কামড় দিলাম, ততোক্ষণে আমার দেহটা কুত্তা-চোদা পোজিশানে কমলিকার পিঠের উপর উঠে এসেছে। ফলে বাঁড়াটাও গুদ-খনির একদম গভীরে গিয়ে সেঁধিয়েছে।
ও আরামে তাই রীতিমতো কোঁ-কোঁ করে উঠল।
আমি ওর বগোলের তলা দিয়ে ডানহাতটা ঢুকিয়ে একটা ঝুলন্ত মাই-এর বোঁটায় দোহন করা শুরু করলাম। বাঁ-হাতটা ওর কোমড়ের পাশ দিয়ে নীচে নিয়ে গিয়ে, কখনও নাভিতে তো কখনও ভগাঙ্কুরে ঘষা-চিমটি দিতে লাগলাম। সঙ্গে ঠাপের বেগও বাড়ালাম একটু-একটু করে।
কানের লতিতে কামড়, মাই-এর বোঁটায় টান, ক্লিটের মাংসে চিমটি, আর গুদের মধ্যে গাদন – এই চতুর্ভূজ অ্যাটাকে কমলিকা আবারও পর্যদুস্ত হয়ে পড়ল। আমি ওর কানে-কানে বললাম: “সামনের আলমারির আয়না দিয়ে দেখো, তোমাকে কেমন করে চুদছি!”
ও আরামে অর্ধ-নিমীলিত চোখ দুটো খুলে, একবার আয়নার দিকে তাকাল। ওর মুখটা হাঁ হয়ে গেছে। ও দাঁত দিয়ে নীচের ঠোঁটটা কামড়ে, আর্ত স্বরে বলে উঠল: “আর পারছি না! আমি ছেড়ে দিলাম!”
বলতে-বলতেই, ও গুদের পেশি দিয়ে আমার শিশ্নদণ্ডকে জাপটে-কামড়ে ধরল। এবার আর অতো জল না খসলেও, এক-ঝলক গরম রাগ-রস গুহা-মুক্ত হয়েই, অভিকর্ষজ ত্বরণে নীচের দিকে নেমে এল। আমার পা বেয়ে সেই তৃপ্তি-রস ক্রমশ ভূমি স্পর্শ করল।
জল ছাড়বার পর, কমলিকা শরীরটাকে ক্লান্তিতে টেবিলের উপর এলিয়ে দিল। কিন্তু আমাকে থামতে বলল না। আমিও তাই সদ্য স্নাত গুদ-বিবরে আমার ড্রিল-মেশিনটাকে আরও বেশি হর্স-পাওয়ারে চালিত করে দিলাম। ফচর-ফচর করে জল-কাটা গুদ সশব্দে খাবি খেতে থাকল। আমার অবস্থাও দেখতে-দেখতে ক্রমশ সঙ্গিন হয়ে উঠঠল।
হঠাৎ কমলিকা হাঁপাতে-হাঁপাতে বলল: “বড্ডো পেচ্ছাপ পাচ্ছে!”
এই কথা শুনে, আমার উত্তেজনা আরও বেড়ে গেল। আমি গাদনের স্পিড আরও এক গাঁট বাড়িয়ে দিয়ে বললাম: “মোতো; এখানেই মোতো! তোমার মুত যখন আমার বাঁড়ার গোড়া, বিচির থলি ভিজিয়ে নামবে, সেই ব্রাহ্ম-মুহূর্তে আমিও ফ্যাদা ঢালব তোমার ভেতরে। মুত, বীর্য আর রাগরস – ত্রিধারায় আজ সঙ্গম হবে পূর্ণ!”
চোদনকালে আমার কবিত্ব শুনে, কমলিকা হেসে ফেলল। বলল: “টেবিলের উপর, ঘরের মধ্যে মুতব? যাহ্!”
আমি আর নিজেকে কন্ট্রোলে রাখতে পারছিলাম না। আমারও অন্তিম সময় ঘনিয়ে এল। আমি ওর পোঁদের দাবনায় চটাস করে একটা চাপড় মেরে চিৎকার করে উঠলাম: “মোত মাগি, এখানেই মোত! ছেনালি করিস না!”
চাপড়টার আঘাতে কমলিকার ফর্সা পোঁদের মাংসে লাল দাগ পড়ে গেল। কিন্তু ও মুখ দিয়ে টুঁ শব্দটাও করল না।
দেখলাম, আস্তে-আস্তে ওর ভগাঙ্গুর বেয়ে গরম জলের ধারা নামতে শুরু করল, আমার বিচির থলি ভিজিয়ে। সঙ্গে সাপের মতো হিস্-হিস্ শব্দ।
আমি আর থাকতে পারলাম না। গুদের প্রায় শেষ প্রান্তে আমার বর্শাটাকে গিঁথে দিয়ে, গলগল করে তরল-আগুন উগড়ে দিলাম। হাঁড়ি ওপচানো ফ্যানের মতো, তার কিছুটা গুদ ভাসিয়ে, গড়িয়ে চলে এল বাইরে।
অনেকদিন পর এমন পরম তৃপ্তিতে কাউকে চুদলাম। শরীর নিঙড়ে ফ্যাদা খসিয়েছি আমি। তাই ক্লান্ত, অবসন্ন দেহে, ম্রীয়মাণ বাঁড়াটাকে কমলিকার মধ্যে থেকে বের করে, বিছানায় গিয়ে ধপাস করে গড়িয়ে পড়লাম।
কমলিকাও টেবিল ছেড়ে উঠে এল। সযত্নে আমার বিগতরাগ বাঁড়াটাকে চুষে, শেষ বীর্যবিন্দু পর্যন্ত গিলে নিল গলায়।
আমি ওকে তুলে এনে, আমার পাশে বসালাম। আমার ফ্যাদা, আর ওর পেচ্ছাপে মাখামাখি ওর সদ্য জল খসানো গুদের মধ্যে এখন আমার তিনটে আঙুল ঢুকে গেল। গুদে আঙুল পুড়ে, ওর বীর্যমাখা ঠোঁটে আশ্লেষে একটা চুমু খেলাম। তারপর আবেগঘন কন্ঠে জিজ্ঞেস করলাম: “কেমন লাগল?”
কমলিকা আমাকে অবাক করে দিয়ে, আমার হাতটা নিজের গুদের মধ্যে থেকে টেনে বের করল। আমার হাতে তখন ফ্যাদা-রস-পেচ্ছাপ সবেতে মাখামাখি। সেই হাতটাই তুলে নিজের সীঁথিতে ছুঁইয়ে, তারপর হঠাৎ নীচু হয়ে আমার পায়ে হাত দিয়ে প্রণাম করল।
আমি ওর এ হেন আচরণে, রীতিমতো কেঁপে উঠলাম। ও শাড়ি, ব্লাউজ কুড়িয়ে নিয়ে বাথরুমের দিকে যেতে-যেতে মৃদু কন্ঠে বলল: “তুমিই জীবনে এই প্রথমবার আমাকে প্রকৃত নারীর সম্মান দিলে গো, স্যার! তোমাকে আমি কোন মুখে যে ধন্যবাদ জানাব!”
১৪.
এই গল্পের উপসংহারটা অত্যন্ত ছোটো। কিন্তু ওই ছোট্ট উপসংহারটা লেখবার জন্যই, এতো বড়ো করে গল্পটা ফাঁদতে হল আমাকে।
শুরুতেই বলেছিলাম, আমি মাগিবাজ, চোদনবাজ, ঝাড়া-হাত-পা ছেলে। আগেও বহু চুদছি, পরেও আরও চুদব। কিন্তু কমলিকার সঙ্গে ওই একটা দুপুর আমার জীবনকে কেমন যেন এফোঁড়-ওফোঁড় করে দিল। নিজের অজান্তই প্রথম টের পেলাম, আমার এই শরীরটা ছাড়াও, একটা বেশ নরম আর তুলতুলে মন আছে, আর সে মনে এখন টনটনে ব্যাথা!
প্রেম বলে যে সত্যিই কিছু হয়, একা থাকাতে আসলে কোনও সুখই নেই, নারী-সঙ্গ মানে যে কেবলই উলঙ্গ শরীর নিয়ে পালঙ্ক-যাপন নয়, সে এক রূপকথার মতো ঘরকন্নার স্বাদ – এই কথাগুলো সেই দুপুরের পর, আমি প্রথম হাড়ে-হাড়ে মালুম পেলাম। কিন্তু…
আমি নিজেকে আরও একটু বুঝে ওঠবার আগেই, আরেক খাঁ-খাঁ দ্বিপ্রহরে বাড়ি ফিরে দেখি, লেটারবক্স থেকে একটা সাদা খাম উঁকি মারছে। খামটা খুলতেই, কড়কড়ে দু-হাজারের তিনটে নোট আমার হাতে উঠে এল। সেই সঙ্গে একটা চার ভাঁজ করা কাগজ। কাগজটা খুললাম; তারপর মন্ত্রমুগ্ধের মতো পড়লাম:
স্যার,
তোমার ঋণ এ জীবনে শোধ করবার নয়। টাকা দিয়ে সংসার চলে, কিন্তু জীবন চলে না। তুমি আমাকে জীবনের পথ দেখয়েছ। এতোদিনে আমি বুঝেছি, দেহটা নিমিত্ত মাত্র; আত্মার, মনের সততাই আসল।
জীবন কারও অপেক্ষায় থেমে থাকে না। তাই কুন্তলের বাবাও একদিন ঝরা-পাতার মতো চলে গেলেন। দোকানটা বিক্রি করে দিলাম, আর ছেলেটাকেও দেরাদুনে একটা বোর্ডিং-কলেজে ভর্তি করে দিয়েছি।
আমি চলে যাচ্ছি এ শহর ছেড়ে, অনেক দূরে। বাসবের মা-র সূত্রে, মি. লোদি বলে একজনের সঙ্গে পরিচয় হল। ওনার খোলামেলা ভিডিয়ো-ছবি বানাবার ব্যবসা আছে চণ্ডীগড়-হরিয়ানায়। আপাততো সেখানেই পাড়ি দিচ্ছি।
সানি লিওনি যখন গঙ্গা-স্নান সেরে, গা-ধুয়ে ঘরে ফিরছে, সেই ক্রান্তিকালে আমি চললুম বিদেশের পাঁকে পদ্ম হয়ে ফুটতে!
ভালো থেকো; আমার নতুন ছবি বাজারে এলে অবশ্যই দেখো।
ইতি,
কমলিকা
পুনশ্চ:
আমি সেই চিঠিটা হাতে করে, বোকার মতো আজও বসে আছি।
রোমিয়ো থেকে, প্রেমিক, বিরহী হয়ে, শেষ পর্যন্ত কবি হয়ে ওঠবার পিছনে, এই আমার একমাত্র কাহিনী, অথবা না বলা ইতিহাস!
(সমাপ্ত)