19-04-2021, 10:38 AM
বেশ কয়েক দিন সময় এর অভাবে এখানে আসতে পারি নি। আজ এসে ই পর পর আপডেট গুলো গোগ্রাসে গিলে ফেললাম। পড়ার পর কিছুক্ষণ মাথার মধ্যে টা কেমন যেন ফাঁকা হয়ে গেল।
আমি নিজেই নিজের পিঠটা চাপড়ে নিলাম। কেন জানেন দাদা?
কারন আমি ই আপনাকে বোরসেস পানুৎসায়ন উপাধি দিয়ে ছিলাম। আর তা যে কত টা যুক্তিযুক্ত সেটা আপনি দায়িত্ব নিয়ে প্রমাণ করে দিলেন।
এর পর আপনার বেশ কয়েক টা কমেন্টস ও পড়লাম। এবার সেই প্রসঙ্গে কয়েক টা কথা আপনাকে নিবেদন করতে চাই।
প্রথম যে কথা টা বলব সেটা হল
সৃষ্টি ও স্রষ্টা
শিল্পী তার আপন খেয়ালে সৃষ্টি করে যায়। তাই তো দেশ কাল এর সীমানা পেরিয়ে যুগ হতে যুগান্তরে সমবিত্তমান ভাবে তার আবহমানতা বজায় রেখে চলে। আর যৌনতা তো শিল্পের ক্ষেত্রে এক অঙ্গাগী রুপ। আপনি আপনার নিজের মনন দিয়ে আপনার কলম কে সেই বর্তমান প্রজন্মের যৌন সাহিত্যের যুগসত্তায় উপনিত করেছেন। তাই আপনার লেখা কখন ই থামতে পারে না। আপনি সৃষ্টি করুন নিজের আনন্দের জন্য।
আর আপনার এক অতি গুনমুগ্ধা পাঠিকা হিসাবে আমার এই টুকু দাবী যে............ ও আলোর পথযাত্রী, তিমির রাত্রি, এখানে থেম না।
এর পর যে কথা টা বলব তা হল,
সিগমুন্ড ফ্রয়েড বলেছেন যে যৌনতার কোন মাত্রিকতা নেই।
এক এক জন মানুষের এক এক রকম দৃষ্টিভঙ্গি।
এবার মানুষের মস্তিষ্কের কোন রসায়নিক বিক্রিয়ায় তার প্রভাব যে যৌনতার কোন কোন ক্ষেত্রে প্রভাব বিস্তার করে তা কেউ জানে না।
একমাত্রিকতা ছেড়ে দ্বিমাত্রিকতা, আবার কখন যে দ্বিমাত্রিকতা ছেড়ে ত্রিমাত্রিক আকার ধারণ করে তা মানুষ নিজেই জানে না। আমার তো মনে হয় যৌনতা যত বেশি মাত্রিক বিভাজন এর পরিবর্তনশীলতায় বিরাজ করবে তত ই তার উপভোগ্যতা বাড়বে। তাই বাস্তব, অবাস্তব এর কোন প্রশ্ন ই এখানে আসে না। যৌনতার প্রতিটি স্তর ই মানুষের মনের মধ্যে মেঘের মত পুঞ্জিভূত ইচ্ছার ও আগ্রহের শেষ কথা।
তাই ওসব কথা মনের মধ্যে এনে আপনার অমর সৃষ্টি থেকে আমাদের বঞ্চিত করবেন না।
আমি নিজেই নিজের পিঠটা চাপড়ে নিলাম। কেন জানেন দাদা?
কারন আমি ই আপনাকে বোরসেস পানুৎসায়ন উপাধি দিয়ে ছিলাম। আর তা যে কত টা যুক্তিযুক্ত সেটা আপনি দায়িত্ব নিয়ে প্রমাণ করে দিলেন।
এর পর আপনার বেশ কয়েক টা কমেন্টস ও পড়লাম। এবার সেই প্রসঙ্গে কয়েক টা কথা আপনাকে নিবেদন করতে চাই।
প্রথম যে কথা টা বলব সেটা হল
সৃষ্টি ও স্রষ্টা
শিল্পী তার আপন খেয়ালে সৃষ্টি করে যায়। তাই তো দেশ কাল এর সীমানা পেরিয়ে যুগ হতে যুগান্তরে সমবিত্তমান ভাবে তার আবহমানতা বজায় রেখে চলে। আর যৌনতা তো শিল্পের ক্ষেত্রে এক অঙ্গাগী রুপ। আপনি আপনার নিজের মনন দিয়ে আপনার কলম কে সেই বর্তমান প্রজন্মের যৌন সাহিত্যের যুগসত্তায় উপনিত করেছেন। তাই আপনার লেখা কখন ই থামতে পারে না। আপনি সৃষ্টি করুন নিজের আনন্দের জন্য।
আর আপনার এক অতি গুনমুগ্ধা পাঠিকা হিসাবে আমার এই টুকু দাবী যে............ ও আলোর পথযাত্রী, তিমির রাত্রি, এখানে থেম না।
এর পর যে কথা টা বলব তা হল,
সিগমুন্ড ফ্রয়েড বলেছেন যে যৌনতার কোন মাত্রিকতা নেই।
এক এক জন মানুষের এক এক রকম দৃষ্টিভঙ্গি।
এবার মানুষের মস্তিষ্কের কোন রসায়নিক বিক্রিয়ায় তার প্রভাব যে যৌনতার কোন কোন ক্ষেত্রে প্রভাব বিস্তার করে তা কেউ জানে না।
একমাত্রিকতা ছেড়ে দ্বিমাত্রিকতা, আবার কখন যে দ্বিমাত্রিকতা ছেড়ে ত্রিমাত্রিক আকার ধারণ করে তা মানুষ নিজেই জানে না। আমার তো মনে হয় যৌনতা যত বেশি মাত্রিক বিভাজন এর পরিবর্তনশীলতায় বিরাজ করবে তত ই তার উপভোগ্যতা বাড়বে। তাই বাস্তব, অবাস্তব এর কোন প্রশ্ন ই এখানে আসে না। যৌনতার প্রতিটি স্তর ই মানুষের মনের মধ্যে মেঘের মত পুঞ্জিভূত ইচ্ছার ও আগ্রহের শেষ কথা।
তাই ওসব কথা মনের মধ্যে এনে আপনার অমর সৃষ্টি থেকে আমাদের বঞ্চিত করবেন না।
অমৃতের সন্ধানে - নিজের মনের নগ্ন নিস্তব্ধতাকে একটু কথা বলতে দাও।