18-04-2021, 02:38 PM
গল্প এখনো কিছুই পড়িনি। শুধু এই পাতায় আপনার মন্তব্য দেখলাম। আর তাতে করে এতদিন বাদে সর্বপ্রথমেই উপলব্ধি করলাম যে, বিরক্তিকর কিছু জিনিস এখনো সেই একই আছে!!!
ইরোটিকার লেখকরা কি পাড়ার টেইলরিং দোকানের দর্জি? ছবি দেখে পোট্রেট এঁকে দেয়া পাড়ার আর্টের দোকানের আঁকিয়ে? মুজরা ড্যান্সের ড্যান্সার?
নাকি ইরোটিকার লেখকরা স্বাধীন ফ্যাশন ডিজাইনার অথবা নিজের ক্যানভাসে আঁকতে থাকা স্বাধীন চিত্রশিল্পী অথবা স্বাধীন নৃত্যকার?
তাহলে গল্পটা কার? গাছটা কার? আর গরুটাই বা কার? লেখকের ভাল লাগলে তার গাছ চাঁদে ঠেকবে। তার গরু দরকার হলে গাছে ঝুলে দোল খেতে খেতে গান গাইবে আর চুদবে। সেটা পাঠকের ভাল লাগলে আরো চাই আরো চাই বলবে, না লাগলে জঘন্য জঘন্য বলে কোরাস গাইবে। ব্যস। কিন্তু ইরোটিকার লেখক যদি সকল পাঠকদের চাওয়াকে মাথায় স্থান দিয়ে সেই অনুযায়ী কাপড় কেটে; এঁকে অথবা নর্তন কুর্দন করে মনোরঞ্জনের চেষ্টা করেন তাহলে সেটা তাঁর লেখা ইরোটিকা না; সেটা একটা জগাখিঁচুড়ি। অনিন্দীতা কে আমি এখনো জানি না কিন্তু আপনি যদি অনিন্দীতার যৌনতা আবিষ্কারের গল্প শেষ করে দিতে চান তাহলে শেষ করে দিন। কিন্তু একবার যখন আমি জেনে গেলাম যে কিছু পাঠকের পছন্দ-অপছন্দের কারণে আপনি গল্পের গতিপথ আর আকৃতি পরিবর্তন করেন তখন এ গল্পে আমি নিজেকে ইনভেস্ট করব না। অসম-বিষম লাগালাগিই তো ইরোটিকার চরমতম লক্ষ্য। সেই সব লক্ষ্যপূরণ করার কাহিনির বর্ণনা পাঠকের শারীরিক/মানসিক শিহরণ; সিক্ত/উত্থিত লিঙ্গ এবং পরিশেষে অর্গ্যাজমের কারণ হবে এটাই ইরোটিকার সার্থকতা। তাই লাগালাগির কল্পনাতে কোনো কম্প্রোমাইজের মানসিকতা ইরোটিকা লেখকের থাকা কাম্য নয়। সেটা কিভাবে বর্ণিত হবে সেটিই লেখকের মাথাব্যথা, চ্যালেঞ্জ এবং মান বিচারের মাপকাঠি। আমার গোপন মন্ত্র আপনাকে দিই; যদি হতাশা গ্রাস করে, উদ্যম হারিয়ে ফেলেন, দ্বিধায় ভোগেন তাহলে পবিত্র খাজুরাহোর মন্দিরের স্বর্গীয় ভাস্কর্যগুলো বারবার দেখবেন; মন্দির সম্পর্কিত আর্টিকেল পড়বেন আর রিচার্জ করবেন নিজেকে।
ইরোটিকার লেখকরা কি পাড়ার টেইলরিং দোকানের দর্জি? ছবি দেখে পোট্রেট এঁকে দেয়া পাড়ার আর্টের দোকানের আঁকিয়ে? মুজরা ড্যান্সের ড্যান্সার?
নাকি ইরোটিকার লেখকরা স্বাধীন ফ্যাশন ডিজাইনার অথবা নিজের ক্যানভাসে আঁকতে থাকা স্বাধীন চিত্রশিল্পী অথবা স্বাধীন নৃত্যকার?
তাহলে গল্পটা কার? গাছটা কার? আর গরুটাই বা কার? লেখকের ভাল লাগলে তার গাছ চাঁদে ঠেকবে। তার গরু দরকার হলে গাছে ঝুলে দোল খেতে খেতে গান গাইবে আর চুদবে। সেটা পাঠকের ভাল লাগলে আরো চাই আরো চাই বলবে, না লাগলে জঘন্য জঘন্য বলে কোরাস গাইবে। ব্যস। কিন্তু ইরোটিকার লেখক যদি সকল পাঠকদের চাওয়াকে মাথায় স্থান দিয়ে সেই অনুযায়ী কাপড় কেটে; এঁকে অথবা নর্তন কুর্দন করে মনোরঞ্জনের চেষ্টা করেন তাহলে সেটা তাঁর লেখা ইরোটিকা না; সেটা একটা জগাখিঁচুড়ি। অনিন্দীতা কে আমি এখনো জানি না কিন্তু আপনি যদি অনিন্দীতার যৌনতা আবিষ্কারের গল্প শেষ করে দিতে চান তাহলে শেষ করে দিন। কিন্তু একবার যখন আমি জেনে গেলাম যে কিছু পাঠকের পছন্দ-অপছন্দের কারণে আপনি গল্পের গতিপথ আর আকৃতি পরিবর্তন করেন তখন এ গল্পে আমি নিজেকে ইনভেস্ট করব না। অসম-বিষম লাগালাগিই তো ইরোটিকার চরমতম লক্ষ্য। সেই সব লক্ষ্যপূরণ করার কাহিনির বর্ণনা পাঠকের শারীরিক/মানসিক শিহরণ; সিক্ত/উত্থিত লিঙ্গ এবং পরিশেষে অর্গ্যাজমের কারণ হবে এটাই ইরোটিকার সার্থকতা। তাই লাগালাগির কল্পনাতে কোনো কম্প্রোমাইজের মানসিকতা ইরোটিকা লেখকের থাকা কাম্য নয়। সেটা কিভাবে বর্ণিত হবে সেটিই লেখকের মাথাব্যথা, চ্যালেঞ্জ এবং মান বিচারের মাপকাঠি। আমার গোপন মন্ত্র আপনাকে দিই; যদি হতাশা গ্রাস করে, উদ্যম হারিয়ে ফেলেন, দ্বিধায় ভোগেন তাহলে পবিত্র খাজুরাহোর মন্দিরের স্বর্গীয় ভাস্কর্যগুলো বারবার দেখবেন; মন্দির সম্পর্কিত আর্টিকেল পড়বেন আর রিচার্জ করবেন নিজেকে।