12-03-2021, 04:36 PM
নয়.
উফফ্ কী অসহ্য ছিল এই দুপুর! কী গরম, কী গায়ে ছ্যাঁকা দেওয়া ব্যথায় মোড়া!
শরীর নিঙড়ে রাগমোচনের পর, বিছানায় ল্যাংটো হয়েই এলিয়ে পড়ে ছিল মেঘনা। মাথার চুলগুলো বিস্রস্ত, মাই দুটোর টিটস্ এখনও আধ-জাগা, দু-পায়ের খাঁজে, ঝাঁটের অবশীর্ষ ত্রিভূজভূমিতে বিন্দু-বিন্দু ঘাম, আর গুদ-ফাটলের গোলাপি ও গভীর চেরাটায় একটা বুভুক্ষু হাঁ-এর অপেক্ষমাণতা।
স্বমেহন করে শরীর পাত হয়েছে বটে, কিন্তু মেঘনার যেন আশ মেটেনি। ওই কচি ছেলেটাকে বুকে জড়িয়ে ধরবার উদগ্র বাসনা যেন ওর গুদের ওই রাক্ষুসে হাঁ-মুখে, লেবিয়া দুটোর রসালো দরজায় এখনও চাতকের মতো ওৎ পেতে রয়েছে।
অনেক চেয়েও নিজেকে শান্ত করতে পারছে না মেঘনা। ওর মাথার যুক্তিজাল ওকে বারবার সাবধান করছে, এভাবে জীবনকে ঝুঁকির মুখে নিয়ে যাওয়া ঠিক নয়। ও মেয়ে, তায় অনাথ। এখানে পাতা ঘর, বাঁধা উনুন; ঈশ্বরতূল্য শ্বশুরমশাইয়ের কৃপায় ভাত-কাপড়ের চিন্তা করতে হয় না।
কিন্তু এখন যদি ও শরীরের বাসনায় ভেসে যায়, তা হলে কচি বিধবার নামে কলঙ্ক রটে যেতে দু'দিনও সময় লাগবে না। আর শ্বশুরমশাইও নিশ্চই ওর এই ব্যাভিচার মেনে নিতে পারবেন না। তখন কি হবে?
তা ছাড়া সৈকতের মৃত্যুর দু'বছরও এখনও পুরোপুরি পূর্ণ হয়নি। সৈকত কতো ভালোবাসত ওকে, ও-ও প্রাণ দিয়েই ভালোবেসেছিল এই অকালমৃত সৈনিকটিকে। শুধু মনের ভালোবাসা নয়, শরীরের প্রতিটি রোমকূপে-রোমকূপে ভালোবাসার উজ্জাপন করত ওরা।
মেঘনার আজও মনে পড়ে, সৈকত প্রথম যেদিন ওর পোঁদ মেরেছিল, সেদিন ব্যথায় ককিয়ে উঠেছিল ও; চোখ দিয়ে দরদর করে জল গড়িয়ে পড়েছিল। অথচ কী যে আনন্দ হয়েছিল সেদিন প্রথম নিজের স্বামীর গজাল বাঁড়া দিয়ে গাঁড় মারাতে!
সৈকত সেদিন ওর ফুলে ফাঁক হয়ে যাওয়া পুড়কির ফুটোয় জিভ দিয়ে, মুখ দিয়ে চেটে-চেটে অনেকক্ষণ ধরে আরাম দিয়েছিল। সেই সুখে আবারও বিছানা ভিজিয়ে একরাশ জল ছেড়ে দিয়েছিল মেঘনা।
সেই সৈকত আজ ওকে ছেড়ে চলে গেছে কোন সুদূর আলোকবর্ষের দেশে। আর সে ফিরবে না।
সৈকতের কথা ভেবে-ভেবে, কতোদিন মেঘনার মনে হয়েছে, ও-ও এই পোড়া জীবনটাকে পুড়িয়ে ফেলে, ধোঁয়ার সঙ্গে আকাশে উঠে যায়, সৈকতের কাছে। কিন্তু পৃথিবীর অভিকর্ষ বড়ো প্রবল, তার বৈজ্ঞানিক টান মানুষের নাড়িতে বোধ হয় মায়ার বাঁধন হয়ে জড়িয়ে যায়। তাই এই রূপগর্বী গতরটাকে নিজে হাতে কিছুতেই নষ্ট করে ফেলতে পারেনি মেঘনা। প্রৌঢ় শ্বশুরমশাইয়ের প্রতি শ্রদ্ধায়, স্নেহের বাঁধনেও খানিকটা জড়িয়ে পড়েছে নিজের অজান্তেই।
আর এই বেঁচে থাকবার ঠুনকো কারণগুলোই এই অকাল-ফাল্গুনে দাহ্য বসন্ত হয়ে, ওর যোনি-দ্বারে ক্রমশ সিঞ্চন করে চলেছে অসহ্য কমনীয় এক কাম-শিশিরবিন্দু, ওর স্ফূরিত স্তন দুটোকে পীড়িত করে চলেছে ক্রমাগত, এক অব্যক্ত যৌন দংশনেচ্ছায়! আর সেই অসহ্য কাম-আগুনে মেঘনার ছাড়খাড় হয়ে যাওয়া শরীর-মনের আহত ক্ষতয় একটা মাদক-মলমের মতো ক্রমশ নিজেকে প্রতিভাত করছে ওই ফর্সা, নিষ্পাপ মুখের কিশোরটি! এই মোহচক্র থেকে কী করে পরিত্রাণ পাবে, আদোও পরিত্রাণ পেতে ও চায় কিনা, এ সব কিছুই এখন যুক্তির আতসের নীচে বারবার রেখেও বুঝতে পারছে না মেঘনা।
তাই বড়ো অস্থির হয়ে রয়েছে ওর মন। পাপারে পিছল পথে পা বাড়ানোর জন্য ছটফট করতে থাকা কাঠবিড়ালি-মনটার নাচনকে কিছুতেই পরাস্ত করতে পারছে না মেঘনা।
দুপুর গড়িয়ে বিকেল নেমেছে অনেকক্ষণ। এখন গোধূলির আলো আকাশের গায়ে। সাদা থানটা গায়ে টেনে নিয়ে, বিছানা ছেড়ে উঠে পড়ল মেঘনা। ওর সাদা শাড়িতে পড়ন্ত সূর্যের সিঁদুরে আভা পড়ে আবার ওর মনটাকে উতলা করে তুলল।
গ্যাসে চায়ের জল চাপিয়ে, পাশে রাখা ডায়েরিটার দিকে আবার চোখ গেল মেঘনার। নিজের অজান্তেই একটা তপ্ত শ্বাস উঠে এল বুক থেকে।
এ ডায়েরির মধ্যে এক কিশোর প্রেমিক তার প্রথম প্রেমের কারুকার্য অনেক যত্নে কুঁদে তুলেছে। সে তার এই কারুবাসনা তুলে দিতে চেয়েছিল যার হাতে, তাকে সে সাহস করে দিয়ে উঠতে পারেনি। দিতে পারেনি লজ্জায়, ভয়ে, সমাজের গণ্ডীর কঠিন বাঁধায়। কিন্তু নিয়তির নালায় ভেসে, সেই কবিতার গুলদস্তা ঠিক এসে পৌঁছে গেছে তার অভীষ্টে!
সাধক জানতে পারেনি তার দেবার্ঘ পৌঁছে গেছে প্রতিমার পায়ে, আর নিয়তির এমনই পরিহাস যে, ভক্তের ফুল গ্রহণ করেও মৃন্ময়ী দেবীর চিন্ময়ী হয়ে ওঠবার অধিকার নেই; সমাজ-অনুশাসন-রীতি-ঐতিহ্য সব পাহারার উঁচু পাঁচিল তুলে চারদিক ঘিরে রয়েছে যে!
ডায়েরিটার গায়ে আনমনে হাত রাখল মেঘনা। এই সামান্য স্পর্শে আবারও ওর শরীরে শিহরণ খেলে গেল; জঙ্ঘামূলে নতুন করে রসসিঞ্চন হল।
মেঘনার মনে হল, এই খাতাটার পাতায়-পাতায় কোনও সাধারণ কবিতা নয়, যেন ওর বিভিন্ন শৃঙ্গার রূপ কল্পনা করে ছবি এঁকেছে কিশোর শিল্পীটি। কী সুন্দর সে সব ছবি; যেন বাৎসায়নের ছত্রিশ কলার এক-একটি বিকশিত পাপড়ি। সদ্য ধর্ষিত গুদের পাপড়ি, লাল-সঞ্জাত মাই-মুখ, দংশন-লাঞ্ছিত গাঁড়-মাংস, অঙ্গুলি-পীড়িত ভগাঙ্কুর, কী নেই সে কাব্য-দৃশ্যমালায়!
এ কোনও সাধারণ পানুছবি নয়, এ আসলে নগ্নতার নান্দনিক উজ্জাপন।
মেঘনা ডায়েরিটার উপর হাত রেখে, ভাবল, আর ভাবল। মনে হল, 'ও যদি ডায়েরিটার খোঁজ করতে একবার আসে এদিকে, তবে কেমন হয়?
ও তো ডায়েরিটা আর বাগানে খুঁজে পাবে না, তখন ওকে এ বাড়িতে আবার ঢুকতেই হবে। কেমন হবে তখন যদি ও আবার পায়ে-পায়ে দোতলায় উঠে আসে; অভ্যস্থ পায়ে ঢুকে পড়ে লাইব্রেরি ঘরে।
আর ঠিক তখন যদি আমি বারান্দা দিয়ে…'
ভাবনাটা আর শেষ হয় না মেঘনার। গ্যাসের উপর দুধের বাটি উথলে ওঠে।
সন্ধে রাতের গায়ে ঢলে পড়ে, সারা পাড়া আবার নিশুতি হয়ে, রাতচরা পাখিটাকে ঠিক ওর মতোই অকালে সাথীহারা, তৃষিত ও একা করে রাখে।
মেঘনা হাতের কাজ মিটিয়ে আবার বিছানায় এসে শুয়ে পড়ে। আবার ওর গা থেকে কাপড় সরে যায়, আবার ওর উদ্ধত যৌবনে সৈকতের অস্পষ্ট স্মৃতি, কিশোর অভীকের চিকন ও নগ্ন দেহ-সৌন্দর্য হয়ে ঢলে পড়তে চায়।
মেঘনা আবার সাদা থানটাকে গা থেকে নির্বাসন দেয় মেঝেতে। হাতটাকে যন্ত্রচালিতের মতো নিয়ে চলে যায় গুদের চেরায়; আরেকটা হাত দিয়ে খামচে ধরে নিজের নরম মাইয়ের ফুলো মাংস।
চোখে অভীকের রঙীন ছবি এঁকে নিয়ে, আবারও নিজের ক্লিট টিপে, গুদের গুহায় আঙুলের খনন চালিয়ে-চালিয়ে, শরীরের রাগ নদীর স্রোতকে মুক্ত করে দেয়।
তারপর শ্রান্ত ও নিরাবরণ শরীরটাকে বিছানায় মিশিয়ে দিতে-দিতে, ও আপনমনে বলে ওঠে: 'ও ঠিক কাল আসবে, ওর এই বুকের ধন ফেরত নিতে; এ আমার নিছক কল্পনা নয়, একান্ত বিশ্বাস!'
তারপর ওর দুই মাইয়ের গভীর বিভাজিকা মাঝে ডায়েরিটাকে পরম আদরে চেপে ধরে, মেঘনা ঢুকে পড়ে ঘুমের দেশে।
রাত বাড়ে, হাওয়া ক্রমশ শীতল হয়।
কিন্তু নিয়তির অশরীরী সম্ভবত চুপচাপ অপেক্ষা করতে থাকে, আরেকটা উষ্ণ ও নির্জন আগামী দুপুরের জন্য, যখন কোনও ডায়েরি-সন্ধানী তৃষিত মৃগশিশু বসন্তের নীরব হাতছানিতে ছুটে আসবে ভরা মেঘনার কূলে, কচি ঘাসের উপোসী উপবনে, ছটফটে কয়েকটা কামরসপুষ্ট কবিতার লোভে-লোভে!
৪১.
শরীর বড়ো খারাপ
উচ্চ রক্তচাপ
সারারাত ব্যথা টানে
দু-পায়ের মাঝখানে!
৪২.
যুদ্ধু-যুদ্ধু খেলা
মিথ্যে-মিথ্যে ভয়
অল্পসল্প আঁচে
রেঁধে নেব বিস্ময়
৪৩.
কুটনো কোটার আগে
বাটনা বাটার মতো
কষ্ট পেষাই করে
চেখেছি মিষ্টি ক্ষত!
৪৪.
তীক্ষ্ণ নদীর কূলে
শীর্ণ গুল্মবিতান
বিদেহী দুপুরবেলায়
করেছি মৃত স্নান
৪৫.
ক্ষুধিত পাষাণপথ
অশ্বমেধের রথ
আগুন নিয়ে খেলা
মিষ্টি বিকেলবেলা
দশ.
আবার একটা ঝাঁঝাঁ দুপুর। গরম হাওয়া উড়িয়ে নিয়ে যাচ্ছে শুনশান মাঠের রাঙা ধুলো। অনেক দূরে ঘুঘু ডাকছে, কাছেই একটা অশোক গাছের ডালের ফাঁকে বেহায়া কোকিলটা লুকিয়ে-লুকিয়ে চিৎকার করে চলেছে একটানা।
বড়ো অসহ্য লাগছে ওই কোকিলটার ডাকাডাকি। মনের মধ্যে, স্তনের মধ্যেও যেন সূচ ফোটবার ব্যথা চাড়িয়ে দিচ্ছে ওই হতচ্ছাড়া ডাকটা।
তাই বিছানা ছেড়ে, বারান্দায় এসে দাঁড়াল মেঘনা।
মনে অনেক দ্বিধা, ভয়, আর অস্বস্তি নিয়ে বাড়ি থেকে বেড়িয়েছিল অভীক। আজ উইকডেজ়; অজয়স্যারের এখন বাড়িতে থাকবার কথা নয়। তা হলে এখন স্যারের বাড়িতে শুধু একটা মানুষই জেগে রয়েছে!
ভাবনার স্রোতটা এক মুহূর্তে বিদ্যুৎবেগে ওর মাথা থেকে নিম্নগামী হয়ে একেবারে শিশ্নে গিয়ে হিট্ করল যেন।
অভীক টের পেল, ওর প্যান্টের সামনের দিকটা উত্তেজনা ও অস্বস্তিতে ক্রমশ ফুলে উঠছে।
কিন্তু স্যারের বাড়ির বাগানের কোলাবসিবল গেট অতি সন্তর্পণে খুলে, সেই শুকনো নালাটার সামনে পৌঁছে থমকে দাঁড়িয়ে পড়ল অভীক।
ডায়েরিটা আশপাশে কোথাও নেই। তবে কী…
ভাবনাটা মনের মধ্যে শেষ হওয়ার আগেই, চোখ তুলে উপরের বারান্দার দিকে তাকাল অভীক; তারপর কোনও মোহগ্রস্ত বালকের মতো ও এগিয়ে গেল নির্জন ও দোতলা বাড়িটার দিকে।
অভীক এর আগে কখনও বউদির ঘরে ঢোকেনি। তাই ও আড়ষ্টভাবে ঘরের বাইরেই দাঁড়িয়ে রইল।
মেঘনা ভীতর থেকে ডাকল: "কই, ভেতরে এসো। বাইরে দাঁড়িয়ে থাকলে কী তুমি তোমার জিনিস ফেরত পাবে?"
এতোক্ষণে চমকে, ঘরে ঢুকে এল অভীক।
মেঘনা বিছানায় আধশোয়া হয়ে মুচকি হাসল। তারপর জড়োসড়ো, মিষ্টি মুখের ছেলেটার দিকে ডায়েরিটা বালিশের তলা থেকে বের করে ছুঁড়ে দিল।
অভীক হারানো সোনা খুঁজে পাওয়ার মতো, অতি ব্যগ্রতার সঙ্গে তাড়াতাড়ি ডায়েরিটা বিছানার প্রান্ত থেকে তুলে নিতে গেল।
ঠিক তখনই অভীকের ডান হাতের কব্জিটা শক্ত করে চেপে ধরল মেঘনা: "কবিতাগুলো কিন্তু খুব সুন্দর। আমি অনেকগুলোই পড়েছি। ওভাবে ওটা ফেলে দিয়ে গিয়েছিলে কেন?"
বউদির হঠাৎ এমন স্পর্শে ততোক্ষণে বিদ্যুৎপিষ্ট পাখির মতো তিরতির করে কাঁপতে শুরু করেছে অভীক। ও বুঝতে পারছে, শরীর ক্রমশ যেন ওর নিজের কন্ট্রোলের বাইরে চলে যাচ্ছে। তলপেটের কাছে প্যান্ট ছিঁড়ে যেন বেড়িয়ে আসতে চাইছে প্রাগৈতিহাসিক কোনও জীব!
ওদিকে মেঘনাও ভেতরে-ভেতরে ঘেমে উঠেছে। ও টের পাচ্ছে, এই তপ্ত দুপুরে ওর গভীর বক্ষ-বিভাজিকা বরাবর স্বেদবিন্দু নেমে যাচ্ছে সুড়সুড়িয়ে। থান কাপড়ের নীচে লজ্জার জঙ্গলেও সিক্ত মেঘ জমছে একট-একটু করে।
কুলত্যাগিনী পাপিয়সী হওয়ার আগে, আর আগুপিছু ভাবতে পারল না মেঘনা। শরীরের খিদের কাছে, মনের সংযম যুগে-যুগেই হার মেনে এসেছে।
তাই সামান্য ঘষঘষে গলায় মেঘনা আবার জিজ্ঞেস করল: "সব ক'টাই তো দেখলাম বেশ রগরগে প্রেমের কবিতা। এই বয়সেই এতো রস! কাকে ভেবে লিখেছ এ সব?"
অভীক মাটির দিকে চোখ নামিয়ে নিল। ওর মনে হল, এই উষ্ণতর দুপুরে একটা গভীর দীঘির জল যেন একটু-একটু করে ওর শরীরটাকে অবগাহনের জন্য আকর্ষণ করছে নিজের দিকে।
তাই ও একটু সাহস করে, ক্ষীণ স্বরে বলল: "একজনকে নিয়ে লিখেছিলাম; একটা মেয়ে। আমার চেয়ে বয়সে খানিকটা বড়ো। বিবাহিতা…"
হঠাৎ কচি ছেলেটার গালে আচমকা ঠাস্ করে একটা চড় মারল মেঘনা। তীব্র স্বরে বলে উঠল: "এতো বড়ো সাহস! আমার সামনে দাঁড়িয়ে এ কথাগুলো বলতে তোর একটুও গলা কাঁপল না? নাক টিপলে তো এখনও দুধ বেরয়; বলব তোর স্যারকে এই কথাগুলো?"
মেঘনার হাতের পাঁচটা আঙুলের দাগ অভীকের ফর্সা ও নরম গালের চামড়াকে লাল করে তুলল। অভীক আচমকা এই আক্রমণে একটু যেন কেঁপে গেল।
তারপর ওর মনের মধ্যেও কোত্থেকে এক বেপরোয়া সাহসের জন্ম হল কে জানে, ও সরাসরি বউদির চোখে চোখ ফেলে বলল: "স্যারকে তো দেখিয়েই ছিলাম, কিন্তু উনি এর মর্ম কিছুই বুঝতে পারেননি।
কবিতা ব্যাক্তিগত জিনিস, সবাই এর মর্মার্থ বোঝে না।
যে বুঝতে পারে, সেও আসলে ওই আবেগগুলো নিয়েই সারাদিন নাড়াচাড়া করে, ব্যথা পায়, কষ্ট পোষে, আর কাউকে বলতেও পারে না। আমার কবিতাগুলোও তাই…"
মেঘনা আর অভীককে ওর পাকা-পাকা কথার লেকচার শেষ করতে দিল না। আহত বাঘিনীর মতো লাফিয়ে এসে, ওর সদ্য গোঁফের রেখা দেখা দেওয়া ঠোঁটের উপর নিজের উত্তপ্ত ওষ্ঠ দিয়ে ঝাঁপিয়ে পড়ল।
অভীক আবারও একটা আচমকা আক্রমণে, বউদির পিঠে হাত রেখে নিজেকে ব্যালেন্স করতে-করতে ও বউদির ঠোঁটের মধ্যে হারিয়ে যেতে-যেতে লক্ষ্য করল, বসন্তের এই তপ্ত বাতাসে বউদির খোলা, দীর্ঘ কালো চুলগুলো উড়ছে যেন জীবনানন্দের কবিতার মতো, 'চুল তার কবেকার অন্ধকার বিদিশার নিশা, মুখ তার…'
অভীক আর যেন চোখ মেলে তাকিয়ে থাকতে পারল না বউদির দিকে।
আস্তে-আস্তে এরপর দু'জনের শরীর থেকেই জামাকাপড়ের বাতুলতাটুকু খসে পড়ল।
অভীক হাঁ করে তাকিয়ে দেখল, ওর স্বপ্নসুন্দরী বউদির আবরণহীন দেহ সৌষ্ঠবের 'শ্রাবস্তীর কারুকার্য'। বউদি যেন ওর খেঁচন-কল্পনার থেকেও বেশি সুন্দর। কেমন বুক জোড়া টাইট ও গোল মাই, আমসত্ত্ব-রঙা চুচি, মাংসের স্তুপের মতো নির্লোম, নরম পোঁদের দাবনা, গভীর ঘূর্ণাবরর্তের মতো নাভি, আর ওল্টানো ব-দ্বীপের মতো সুন্দর যোনিপ্রদেশ।
উল্টোদিকে মেঘনার চোখও তখন চলে বেড়াচ্ছে কচি সোনাটার বাঁশের লগি হয়ে ওঠা বাঁড়াটায়, ঘন কালো বিচির থলিটায়, চ্যাঁটের মুখের চামড়া গুটিয়ে যাওয়া হালকা গোলাপি কেলোর ফুলে ওঠা রসালো মুখে, তলপেট জোড়া নরম বালের ঘন জঙ্গলে, আর সারা গায়ের লোমহীন, হালকা পেশিময়, ছিপছিপে ফর্সা শরীরটার আনাচে-কানাচে।
আর থাকতে পারল না অভীক। আলতো ধাক্কায় বউদির নগ্ন দেহটাকে চিৎ করে ফেলে দিল বিছানায়। তারপর ধীরে-ধীরে উঠে এল 'শ্রাবস্তীর কারুকার্যে' ভরা বউদির বৈধব্য-উপোসী শরীরটার উপর।
অভীক 'সিংহল সমুদ্র থেকে অন্ধকার নিশীথে মালয় সাগরে'-র মতো মেঘনা বউদির বুকের নরম খাঁজ থেকে গুদের ভিজে ভাঁজ পর্যন্ত চুমু খেতে-খেতে নেমে এল।
মেঘনাও হাল ভাঙা কিশোর নাবিকটিকে সঠিক দিশা দেখাবার জন্য, চুম্বনের শিহরণ উপভোগ করতে-করতেই, অভীককে টেনে নিল নিজের বুকের উপর।
তারপর উপগত কিশোর পুরুষটির কচি-কচি শ্রোণী-গুল্মগুলো ক্রমশ মিশে যেতে লাগল সাতাশের বিধবা গুদের পোক্ত ও গভীর অরণ্যের গোপণে।
অভীক নিজের আলম্বকে নামিয়ে দিল মেঘনার রসে টইটুম্বুর হয়ে থাকা গুদের বহুদিন আচোদা হয়ে থাকা টাইট গর্তে। বউদির গুদটা তাই যেন কবিতার পংক্তিতেই ওর শক্ত বাঁড়াটাকে গিলে নিতে-নিতে বলে উঠল, 'এতোদিন কোথায় ছিলেন?'
আর অভীকও ওই রসে ভরা গুদের গভীরে নিজের পুরুষ-চিহ্নকে নামিয়ে দিয়ে, মনে-মনে আবৃত্তি করে উঠল, 'আমাকে দু'দণ্ডের শান্তি দিয়েছিল…'
এরপর ঠাপের পর ঠাপ চলতে লাগল, যেমন উত্তাল সমুদ্রে ঢেউয়ের পরে ঢেউ ভাঙে।
মেঘনা দু-পা দিয়ে আঁকড়ে, অভীকের নগ্ন পাছা ও কোমড়টাকে আরও নিজের মধ্যে চেপে-চেপে ঢুকিয়ে নিতে লাগল, আর তার সঙ্গে পালা করে-করে নিজের দুটো মাই সযত্নে পুড়ে দিতে লাগল কচি সোনাবাবুটার মুখে।
অনেকক্ষণ চোদাচুদির পর, দু'জনের অবস্থাই যখন পড়ো-পড়ো, তখন মেঘনা অভীককে ছাড়িয়ে দিল নিজের ভোদা থেকে।
তারপর 69 পজিশানে অভীককে ঘুরিয়ে নিয়ে, দু'জনেই মুখ রাখল দু'জনের সদ্য কর্ষিত গোপণাঙ্গে।
অভীক এই প্রথম এতো কাছ থেকে কোনও নারীর জ্যান্ত গুদ দেখল। আরও সঠিক ভাবে বললে, নিজের স্বপনচারিণী মেঘনা বউদির রূপসী ও উপোসী গুদটাকে এতো কাছ থেকে ধর্ষিত ও রসস্থ অবস্থায় দেখতে পেল।
রসে মাখামাখি, কোঁকড়ানো পাতলা ঝাঁটবহুল গুদটার মাথায়, ফুলে থাকা ক্লিটে জিভ দিতে-দিতে, অভীকের মনটা আবারও আউড়ে উঠল, 'সবুজ ঘাসের দেশ যখন সে চোখে দেখে দারুচিনি দ্বীপের ভিতর…'
সত্যি, বউদির গুদে রসের টেস্টটা যেন দারুচিনি-এলাচের মতোই লা-জবাব লাগল অভীকের। ওদিকে অভীকের লম্বা হয়ে থাকা মদনরসে পুষ্ট লান্ডটাকে নিজের গলা পর্যন্ত পুড়ে নিয়ে চুষতে-চুষতে, মেঘনা ভাবল, এইভাবে এই কচি ল্যাওড়াটা ওর গলা দিয়ে বুকের মধ্যে নেমে যাক! যেখানে জমে আছে ওর শত ব্যথা, আর অব্যক্ত কষ্ট, সেখানে গিয়ে ঠাপ মারুক এই কিশোর শেল্! 'আরও দূর অন্ধকারে, বিদর্ভ নগরে'-র মতো।…
দীর্ঘ চোষাচুষির পর, জীবনে প্রথমবার গুদ-লেহন করেই বউদির অর্গাজম করাতে সমর্থ হল অভীক।
অভীকের মুখে সশীৎকার গুদ ভাসিয়ে জল খসিয়ে, মেঘনাও বড়ো তৃপ্ত হল।
তারপর আবার উঠে, মেঘনা পা ফাঁক করে অভীকের কোলে চড়ে বসল। গুদ দিয়ে নব্বই ডিগ্রি হয়ে থাকা অভীকের বাঁড়াটাকে চড়চড় করে গুদ-গুহায় গিলে নিয়ে, নিজের নরম মাই দুটোকে পিষে দিল ওর বুকে। তারপর মেঘনা নিজ উদ্যোগে আবার ঠাপ মারা শুরু করল। অভীকও তলঠাপ দিয়ে বউদির রমণ-নৃত্যে সঙ্গদ দিল।
ঠাপ চলল, গাদন পড়ল, চোদন বেগ এক্সপ্রেস ট্রেনের গতিকে হার মানাল।
আবার মেঘনার ভিতরে জমে ওঠা রসের চাঙড় ভাঙবার আগেই, ও আবার শুয়ে পড়ে, অভীককে ওর উপরে তুলে নিল।
অভীক এবার ট্র্যাডিশনালভাবে আরও জোরে-জোরে বউদিকে চুদতে-চুদতে, নিজের অন্তিম অবস্থায় পৌঁছে গেল। ওর মন সেই চরম মুহূর্তেও কবিতার মতো বলে উঠল, 'সমস্ত দিনের শেষে শিশিরের গন্ধের মতো সন্ধ্যা আসে…'; আর ও কোনও মতে মুখে বলল: "বউদি, আই অ্যাম কামিং নাউ!"
মেঘনা তখন আরও শক্ত করে অভীককে নিজের আলিঙ্গনপাশে জড়িয়ে নিল। পা দুটো আরও ফাঁক করে গুদের গভীরতম প্রান্তে কিশোরসোনার যাদুদণ্ডটাকে গিঁথে নিয়ে, ওর কানের লতিতে কামড় বসাল।
অভীক তখন মেঘনার একটা মাইয়ের উঁচু হয়ে থাকা বড়ি কামড়ে ধরে, গলগল করে নিজের তরল প্রেম, অবৈধ কাম, নিষিদ্ধ যৌনতা - সবই ঘন ফ্যাদার গাঢ় স্রোত রূপে ভলকে-ভলকে উগরে দিল মেঘনার জরায়ুর প্রান্তে, যোনির অপরিসর খনিতে।
তারপর দু'জনে দু'জনের ল্যাংটো, ঘর্মাক্ত শরীর জড়িয়ে ধরে অনেকক্ষণ চুপচাপ শুয়ে রইল।
কিছুক্ষণ পর মেঘনা আবার পরম ভালোবাসায় অভীকের ঠোঁট দুটো টেনে নিল নিজের ওষ্ঠপাশে। আর বউদির এই আদরের মধ্যে হারিয়ে যেতে-যেতে, কবি যেন স্বয়ং অভীকের কানের মধ্যে বলে উঠলেন: 'পৃথিবীর সব রং নিভে গেলে পাণ্ডুলিপি করে আয়োজন/ তখন গল্পের তরে জোনাকির আলো ঝিলমিল/ সব পাখি ঘরে আসে - সব নদী- ফুরায় এ জীবনের সব লেনদেন…"
অবশেষে মেঘনা অভীকের মাথার চুলে বিলি কেটে আদর করে বলল: "এবার আমার প্রেমিক কবির মুখ থেকে একটা স্বরচিত কবিতা শুনতে চাই!"
অভীক বউদির কথা শুনে, লাজুক হাসল। তারপর মেঘনার গুদ দিয়ে চোঁয়াতে থাকা নিজের সদ্য খসা বীর্যের ক্ষীণ শ্বেত-ধারার দিকে এক ঝলক তাকিয়ে, ও আবার নিজের ডায়েরিটা কাছে টেনে নিল।
ওদিকে দীর্ঘ ভ্যাপসা দুপুরটা আস্তে-আস্তে গলে গিয়ে, গেরুয়ারঙা বিকেল এক পশলা ঠাণ্ডা বাতাস মেলে দিল এই নীল পৃথিবীর বুকে।
৪৬.
টাট্টু ঘোড়ার ক্ষুরে
নীল অন্তঃপুরে
জ্বলছে নিভছে ব্যথা
অসভ্য রূপকথা
৪৭.
তোদের ছাদের তারে
দুটো নিষিদ্ধতা ওড়ে
ওরা বর্ষাকালের মতো
লোকায় প্রেমের ক্ষত
৪৮.
বিদীর্ণ ছায়াপথ
বমন্মোমুখ রথ
উষ্ণ জারকরস
বিষণ্ণ রাক্ষস
৪৯.
সাঁকোর মতো পিঠে
পিপিলিকার সারি
ভাঙা নখের আঙুল
শিখছে বাড়াবাড়ি
৫০.
গোসাপ তুমি প্রিয়
উপমাংস চেরা
শোষণযন্ত্র নিথর
তবু অন্তর্বাস ছেঁড়া!
শেষ:
কমলা বিকেল। ফুরফুরে একটা হাওয়া দিচ্ছে নদীর পাশে সার দিয়ে লাগানো সোনাঝুরির ডালগুলোতে।
নির্জন কলেজের ব্যাগটাকে কাঁধে ফেলে একা-একাই ফিরছিল; হেঁটে। আজ ও কলেজ ছুটির পর মাঠে নামেনি; ওর পায়ে একটা চোট লেগেছে, তাই বেশিক্ষণ ছোটাছুটি করতে পারছে না।
একা-একাই নদীর পাড় ধরে হেঁটে আসছিল নির্জন। বিকেলবেলা এখান দিয়ে হেঁটে আসতে মন্দ লাগে না। হঠাৎ উঁচু কার্লভার্টটার দিকে তাকিয়ে, অবাক হয়ে দাঁড়িয়ে পড়ল নির্জন।
নির্জন আস্তে-আস্তে কার্লভার্টটার কাছে এগিয়ে গেল। ও দেখল, পড়ন্ত রোদ গায়ে মেখে একটা বইয়ের উপর তন্ময় হয়ে ঝুঁকে রয়েছেন অজয়স্যার।
অজয়স্যার ওদের কলেজের সব থেকে নামকরা বাংলার মাস্টারমশাই। এ অঞ্চলে ওনার মতো সুন্দর করে সাহিত্য আর কেউ পড়াতে পারে না। গ্র্যাজুয়েশন, পোস্ট গ্র্যাজুয়েশনের ছাত্ররা পর্যন্ত স্যারের কাছে পড়া বুঝতে আসে। সকলের সাথেই হাসি মুখে, ভদ্র ব্যবহার করেন অজয়স্যার।
নির্জনকে দেখে স্যার স্মিত হাসলেন। বললেন: "বোস।"
নির্জন স্যারের পাশে বসতে-বসতে, অবাক গলায় জিজ্ঞেস করল: "স্যার, বাড়ি ফিরবেন না? এমন অসময়ে এই নদীর পাড়ে বসে আছেন?"
অজয়স্যার হেসে বললেন: "নাহ্, আজ বড়ো সুন্দর হাওয়া দিচ্ছে রে। কবির ভাষায় যাকে বলে, 'ফাগুন হাওয়ায় হাওয়ায়…'
তাই এখানে এসে একটু বসলাম।"
নির্জন ঘাড় নাড়ল। তারপর স্যারের হাতে ধরা বইটার দিকে তাকিয়ে বলল: "এটা কী স্যার? কোনও কবিতার বই?"
স্যার সম্মতিসূচক ঘাড় নাড়লেন। বললেন: "জয় গোস্বামীর 'পাতার পোশাক' কাব্যগ্রন্থ। কখনও সময় পেলে পড়িস।
আমি আগেও এ বইটা পড়েছি, কিন্তু আজ যেন একটা কবিতার মর্মার্থ হৃদয় দিয়ে অনুভব করতে পারলাম।"
নির্জন চোখ তুলে তাকাল: "কোন কবিতাটা, স্যার?"
অজয়স্যার ওর উৎসাহ দেখে, বইটার পাতা উল্টে পড়তে শুরু করলেন:
“ওই যে প্রেমিক আর ওই যে প্রেমিকা
প্রচুর ঘুমের পিল ব্যাগে নিয়ে ঘুপচি মতো হোটলে উঠছে…
আজ, কাল, পরশু, তরশু ওদের সকলকে অপঘাতে মৃত রূপে খুঁজে পাওয়া যাবে…
ওরা তো মাস্টার-ছাত্রী, দেওর-বউদি তো ওরা…
আসলে কখন ওরা হোটেলের ঘুপচি ঘর, হাসপাতাল, মর্গ, রেলখাল ছেড়ে উঠে গিয়ে, আকাশের একটুখানি পরে বসতি তুলেছে - হ্যাঁ, জবরদখল!…
ছিন্নভিন্ন বউটিকে ছবি এঁকে দিচ্ছে তার রেলে কাটা কিশোর প্রেমিক
আঁচলে কষের রক্ত মুছে নিয়ে বউটি বলছে: তা হলে এবার একটা গান করো…
যুবকটি ছুঁয়ে-ছুঁয়ে মুছে দিচ্ছে যুবতীর সারা গায়ে মর্গের সেলাই…
আর এক মাথাগরম কবি এই মর্ত্যমাঠ থেকে
উপরে তাকিয়ে দেবদেবীদের সঙ্গে
সমানে হাঙ্গামা করছে
স্বর্গের এই জমিটুকু এক্ষুণি ওদের নামে লিখে দেওয়া চাই!"
অজয়স্যার বইটা মুড়ে, কাঁধের ঝোলাটা নিয়ে উঠে পড়লেন। বাড়ি থেকে সম্পূর্ণ উল্টোপথে, পশ্চিমের গাঢ় লাল আকাশের দিকে তাকিয়ে, অলস পায়ে হাঁটতে-হাঁটতে নির্জনকে বললেন: "কবিতার ওই মাথাগরম কবিটির সঙ্গে আজ নিজের বড়ো মিল পাচ্ছি রে। তুই বাড়ি যা। আমি এখন ফিরব না। আমি এখন ওদের এই অবৈধতার পূর্ণতা প্রাপ্তির জন্য প্রেমের দেবতার কাছে মনে-মনে প্রার্থনা করব। না হলে এই সুন্দর পৃথিবীতে আরও নতুন-নতুন প্রেমের কবিতার জন্ম হবে কি করে?"
কথাগুলো বলেই, স্যার দূরে পশ্চিমের অন্ধকারের দিকে একা-একাই মিলিয়ে গেলেন।
২৫-০৬.০২-০৩.২০২১