Thread Rating:
  • 192 Vote(s) - 2.72 Average
  • 1
  • 2
  • 3
  • 4
  • 5
Adultery পিপিং টম অ্যানি
পিপিং টম অ্যানি/(২৩১) 



তার পর থেকে প্রতি বছরই নিয়ম করে জল ঢেলে আসতো - কিন্তু বর প্রলয়ের খোকানুনু আর প্রায় নামরুদে চোদনে শিবলিঙ্গের ওপর বিশ্বাস প্রায় উবে যেতে বসেছিল । - ত-বু , এই মাস খানেক আগে বাড়িতেই, শিবরাত্রির দিন গঙ্গাজল আর দুধ মিশিয়ে, একান্তে ঢেলেছিল লিঙ্গশিরে - সাদা সাদা ফ্যানাওঠা দুধ গড়িয়ে গড়িয়ে নামার সময় জয়া ভাবছিলো এ জনমে তো হলো না , - প্রার্থণা মিশিয়ে দিচ্ছিলো দুধে ভেজা শিবলিঙ্গের শরীরে - পর জনমে যেন চাওয়া পূরণ হয় মহাদেব । - . . . . দ্যাওরের বারমুডা পুরো খুলে নামিয়ে দেবার আগেই বুঝে গেছিল জয়া পরের জন্ম নয় , এই জন্মেই , এখনই ও ''বর'' পেয়ে গেছে । সত্যি সত্যি - '' বর '' - উইথ এ রিয়্যাল বি-গ ডিক - এ হর্স কক্ । সত্যিকারের চুদে কৈলাস ঘুরিয়ে আনার মতো - ঘোড়াবাঁড়া । মলয়ের । ওর চোদনা দ্যাওরের । - সক্রিয় হয়ে ওঠে বিধবা বউদি জয়ার হাত - বিপত্নীক দ্যাওরের ম-স্তো তাঁবু বানানো বারমুডার ঈলাস্টিকে ।




                              . . . একটি সংস্কৃত কহাবৎ আছে - '' যোগ্যং যোগ্যেন যুজ্যতে...'' - যেমন সরা তেমন ঢাকনা  অথবা  দজ্জাল গৃহিনীদের কথায় -  ' যেমন কুকুর তেমন মুগুর ' - যে ভাবেই বলা হোক না কেন নিহিতার্থ  অথবা নির্গলিতার্থ তার  থাকে অভিন্ন । দুইয়ের বা দু'জনের সমতা বোঝাতেই তৈরি হয়েছিল ওইসব প্রবচনগুলি ।  যেমন  সেই  শব্দবন্ধটি - ' রাজযোটক '  - অর্থ সেই এক-ই । একে যেন অন্যের পরিপূরক । যদিও, বাস্তবে এমন জুটি বা যোটক রীতিমত দুর্লভ । সেই কারণেই শিঁরি-ফারহাদ , লয়লা-মজনু আর সর্বোপরি আমাদের অতি-আপন রাধা-কৃষ্ণের অ্যাতো আদর-কদর । এরা সবাই-ই কাব্যকথা গল্পউপন্যাস থেকে উঠে এলেও কার্যত  যেন রক্তমাংসের ঘরোয়া চরিত্রই হয়ে উঠেছেন । -


না,  কাব্য সাহিত্য পর্যালোচনা বিশ্লেষণ করতে বসিনি এখানে , তাই কারোর শঙ্কিত হওয়ার কারণ নেই ।  শুধু বলার কথাটি হলো  - অধিকাংশ জোড়-ই আসল ক্ষেত্রে 'জোড়' থাকে না - কারণ ,  অন্তত  এক পক্ষের  সে  'জোর'-ই  থাকে  না , তাই বিজোড় হয়েই হয় সারাটি জীবন ভান-ভনিতা-অভিনয়  করে কাটিয়ে দেয় অথবা জোড়াতালি দিয়ে দিয়েই দিনগত পাপক্ষয় করে চলে  অথবা  পাড়া-প্রতিবেশীর কান ঝালাপালা করে চলে প্রতিদিনের বিবাদ-বিসম্বাদ  -  এমনকি হাতাহাতি-ও । - . . . . 


অথচ, কী দুর্ভাগ্য,  সত্যি সত্যি  যাদের  জোড়া  ফেভিকল-আঁটো হতে পারতো -  তাদেরকে এই ভন্ড সমাজ  আর তার মরাল ধ্বজা-জ্যাঠামশায়দের নিয়মকানুন রক্তচক্ষু কোনো সুযোগ-ই দিতে রাজি নয় । এই তো জানা গেল , দাসপুর না কোথায় , একজন সিঁদুরে-বউ আর তার সঙ্গী একটি ছেলেকে নীতিবাগিশ জ্যাঠারা ল্যাম্প পোস্টে বেঁধে নির্মম ভাবে মেরেছে । অপরাধ ?  - বিবাহিতা  মহিলাটি  সাতদিন  ওনার  বাড়িতে  যুবকটিকে  রেখে  লাগাতার  চোদাচুদি করেছিলেন ।


সে সময় ওনার  বীরপুঙ্গব স্বামী  বাড়িতে ছিলেন না । ফিরে এসে তিনি  নাকি দেখেন ওনার সাতপাকের , বত্রিশ বছরের বউ  ,  যুবকটির উপর সম্পূর্ণ ল্যাংটো হয়ে , টয়লেটের প্যানে বসার ভঙ্গিতে ব'সে , তোড়ে ওঠ-বোস করে ঠাপ খাওয়াচ্ছেন নিজের গুদখানাকে  আর  ছেলেটি দু'হাতের মুঠোয়,  সন্তানহীনা মধ্য-তিরিশের , গৃহবধূর টানটান মাইদুটোকে নিয়ে ময়দাঠাসা করে টিপছে  আর মাঝে মাঝে আরামের চোটে  চোখ বুঁজে মাইবোঁটা টানতে টানতে কোমর তুলে তুলে উপর-ঠাপ খাওয়াচ্ছে বাঁড়াটাকে ।-


ওরা দুজন নিজেদের নিয়ে ,  স্বাভাবিকভাবেই ,  অ্যাতোই  বিভোর ছিলো যে মহিলার ঈর্ষাকাতর স্বামীর আসা টের-ই পায়নি । স্বামী গেঁড়েচোদাও একটি ব্যাপার দেখে অ্যাতোই অবাক হয়ে পড়েছিলেন যে কোন বাক্যস্ফূর্তিই হয়নি বেশ কয়েক মিনিট ।

প্রথমত , বউয়ের ওইরকম  উদ্দাম উন্মত্ত রঙ্গিনী মূর্তি   -  গায়ে একটি সুতো অবধি নেই , শুধু হাতে  শাঁখা-পলা-নোয়া  আর  গলা থেকে দুলছে ঝুলছে মঙ্গলসূত্র - আর সিঁথি জুড়ে টকটকে লাল দগদগে সিঁদুর  -  স্বামীর  মঙ্গল কামনায়  স্ত্রী  কোন ত্রুটি-ই রাখেন নি । -


আর একটি ব্যাপারও রীতিমত বাকরুদ্ধ  করে  দেয়  স্বামীপুঙ্গবটির   -  ছেলেটির  বাঁড়ার আকার  - আকৃতি ।  বউ যখন তার  কলসী-পাছাখানা  উপর  দিকে  তুলে আনছিলো তখন সেটি  প্রায়  ফুটখানেক উঁচু হয়ে উঠছিলো  আর  দেখা যাচ্ছিলো  ছেলেটির বড় সাইজের জামরুলের মতো বাঁড়ামুন্ডিটা - চকচক করছে বউয়ের গুদরসে ।...


বাঁড়া যে এ রকম বিশাল আকারের হতে পারে সেটি সুদূরতম ভাবনাতেও ছিলো না স্বামীটির । বউয়ের  গলা থেকে বেরুনো  অস্ফুট কাৎরানী আর সাথে  ফিসফিস করে বলা কথা,   যার অনেকটা-ই স্বামীটি ঠিকঠাক বুঝে উঠতে পারছিলেন না , কিন্তু , তারই ফাঁকে 'ল্যাওড়ারাজা' 'গুদঠাপানে' 'বোকাচোদা বর'  'জোওওরেএএ'  শব্দগুলি  আর  সেই  সাথে  একটু  ঝুঁকে পড়ে  - '' নেঃহঃঃ  খাঃঃ '' বলতে বলতে চিৎ-শোওয়া ছেলেটির মুখের ভিতর , নিজের হাতে ধরে , একটি ম্যানাবোঁটা গুঁজে দেওয়া  দেখে  স্পষ্টই  বুঝে  যান যে  ওনার  বউ কী  পরিমাণ সুখ পাচ্ছে চোদাচুদি ক'রে - কেননা, ওনার সাথে যখন ওটা হয় তখন তো বউ কখনোই উপরে ওঠে না , কথাবার্তাও কিছু বলে না ,  কেমন  যেন  বউয়ের নিছক কর্তব্য মনে করেই কয়েকটা মিনিট দম ধ'রে কাটিয়ে দেয় ।...


সেই বউয়ের সাথে এই  চোদনখাকিকে  যেন কোনোভাবেই মেলাতে পারছিলেন না তখন । - কিন্তু তাতে তো পুরুষতন্ত্রের কুচকাওয়াজ আটকে থাকে না । থাকে-ও নি । . . . . . পাড়ার লোকেদের তথাকথিত 'বিবেক'  উঠলো জেগে , বউকে প্রহার করে বীরত্ব ফলানো শুরু হলো স্বামীত্বের অধিকারে ,  চোখের  সামনে  কোন কিশোরীর দলবদ্ধ শ্লীলতাহানি ,  এমনকি ;., হতে দেখলেও , যে সব বীরপুরুষেরা না দেখার ভাণ করে নিরাপদ দূরত্বে পালিয়ে বাঁচে তারাই এখন ''ছোটে না কী হাঁটে না,  কাউকে যে কাটেনা''-অবস্থায়  বধূ আর তার সঙ্গীটিকে পেয়ে  হয়ে উঠলো  সে-ই  বীরপুরুষ  - ''ছুটিয়ে ঘোড়া গেলেম তাদের মাঝে  - ঢাল তরোয়াল ঝনঝনিয়ে বাজে...''  - চূড়ান্ত নীতিশিক্ষা না দিয়ে ছাড়বেন-ই না তারা ।...


- অথচ , একবারের জন্যেও কেউ জানতে চাইলো না , বউটি কেন চোদাচ্ছিলো ছেলেটিকে দিয়ে ? স্বামীর সাথে ওর চোদাচুদি কি যথেষ্ট সুখদায়ী নয় ?  - নাঃ ,  একবারের  জন্যেও প্রসঙ্গটি আনেন নি কেউ-ই , বদলে দু'জনেরই জুটেছে গালাগাল , অপমান , অশ্লীল খেউড়-খিস্তি আর অকথ্য নির্মম শারীরিক নিগ্রহ ।  - 'সত্য সেলুকাস. . . '

                          . . . অথচ কী ভালোই না হতো যদি স্বেচ্ছা-রমণ  স্বীকৃত হতো  এই ভন্ড সমাজে ।  অবশ্য  সেক্ষেত্রে  তো  আর  ভন্ডামীর অপবাদ দেওয়াই যেতো না ।  ''ঘোমটার আড়ালে খেমটা নাচ'' ধরণের একরকম অপমানকর কথা বলা হয়ে থাকে অনেকের ক্ষেত্রে । কিন্তু কেউ ভাবেন কি ওই ঘোমটার-আড়াল দরকার হয় কেন  ?  আর , খেমটা-নাচ যাকে বলা হচ্ছে আসলে তা' হলো ওই  -  চোদাচুদি ।  ও হ্যাঁ , বলতে ভুলেছি , ''তথাকথিত অবৈধ''  চোদাচুদি ।   প্যান্টির আবার পাশ-পকেট ।  হায় রে ।  ও কাজটার  আবার  বৈধ অবৈধ হয় নাকি ?


সেটি তো চালু করেছিলেন , শোনা যায় ,  এক ঋষি ।  শ্বেতকেতু ।  বিয়ে সিস্টেমটি  নাকি তেনার-ই ব্রেন-চাইল্ড । তো ,  তার আগে  ?  মানুষের সভ্যতা , মানুষের ইতিহাস , মানুষের অগ্রগতি এসব কি থেমে গেছিল ?  - সিস্টেমটির  সাথে  আসলে  জড়িয়ে  ছিল  সম্পত্তি , মালিকানা , ব্যক্তিগত মুনাফা  আর  সর্বোপরি পুরষতন্ত্র কায়েমের উদগ্র ইচ্ছে । মেয়েদেরকে পণ্যের মতো ব্যবহার , তাদের সমস্তরকম ব্যক্তিসত্ত্বা , চাহিদা  আর বাসনাকে অঙ্কুরেই গিলোটিন করা ।


দেশীয় ঋষিদের গরিষ্ঠ অংশই তো ছিলেন কায়েমী-স্বার্থের  তল্পিবাহক ।  আজও  তো  ধর্ম-ব্যাপারীরা  - অন্তত তাদের অধিকাংশই  - চরম নারী-বিদ্বেষী  - আবার তারা-ই আশ্রম ফকিরখানা এসব ফেঁদে রাতের অন্ধকারে , এমনকি দিনের আলোতেও , কচি পাকা ডাঁসা সব ধরণের  গুদ-ই মেরে চলেন ।  ''দরবেশ'' ''ফকির'' ''বাবা''দের  নামোচ্চারণের কোনো প্রয়োজন হবে না ধরেই নিতে পারি ।    ... এ প্রসঙ্গে কথা শুরু করলে তো শেষ হবারই নয় । অনেকেই অধৈর্য হয়ে শাপ-শাপান্ত আরম্ভ করে দিতে পারেন ওইসব 'তথাকথিত'  ভন্ডবাবাদের  মতোই ।   হাহাহাহাহা....


                          . . . কথাটা হচ্ছিলো সর্বোত্তমতা নিয়ে ,  উপযুক্ততার প্রশ্ন ঘিরে । সেই হিসেবে  ভাই-বোনের থেকে সেরা জুটি আর কে-ই বা হ'তে পারে ?  আমার নিজেরই প্রায়-আঠারোয় কাজিন ভাইয়ার সাথে হঠাৎ করেই সম্পর্ক হয়ে গেছিল  - সে কথা আগেও জানিয়েছি । তারপর থেকে এই প্রায়-চল্লিশ-ছোঁওয়া ''কুমারী'' ( শাদিসুদা নই তো - তা-ই ) দেহের ভিতর কতোজনই তো ঢুকলো-বেরুলো  - তাদের ভিতর ,  নিরপেক্ষ বিচারে ,  আমার কাজিন-ভাইয়াকে গুনে গুনে দশ গোল দিতে পারে এমন মানুষও অবশ্যই রয়েছেন ক'জনই । আমার সেই রিসার্চ-গাইড অধ্যাপকের  একডাকে-চেনা  বিখ্যাত  পন্ডিত তুতো-ভাই স্যার - যাঁর কথা একাধিকবার বলেছি এই 'স্মৃতিচারণায়' , ভিকি , সিরাজ , রবি  এরকম আরো কতোজনই - বিছানায় এরা প্রত্যেকেই চ্যাম্পিয়ন-খেলোয়াড়   -    যে কোন মেয়েকেই চুদে বেহেস্ত দেখিয়ে দেবার  প্রায়-সহজাত  ক্ষমতার অধিকারী ।


কিন্ত...ওঈঈ...ভাইয়া এখন ম্যাসকট শারজা দুবাই আমিরশাহী ক'রে বেড়ায়  - ইঞ্জিনিয়ারিং কন্সালট্যান্ট । বিশাল বাংলো , প্রচুর রোজগার , ক্ষমতাও অনেক - কিন্তু আমার মতোই রয়ে গেল আনম্যারেড ব্যাচেলর । দেশে প্রায় আসেই না ।  ভাইয়া শাদির প্রস্তাবও দিয়েছিল কিন্তু আমার তরুণী-স্টেপমমের আপত্তিতে সায় দিয়ে সে প্রস্তাব সরাসরি নাকচ করে দেন আমার আব্বু । তারপর . . . . . না,  এখন আর দুজনের ''একত্রিত''  হওয়ার কোনো সম্ভাবনাই নেই ।


আমি - হুঈল চেয়ার আশ্রয়ী - স্নেহময়ী নানীর সাথে ।  কলেজে পড়াই ,  লেখালিখি থেকেও কিছু রোজগার হয়  - ছাত্রী-ছাত্রদের সাথে সম্পর্ক ঠিক বন্ধুর মতোই - এতে দেখেছি চমৎকার কাজ হয় । ওরাও অকপটে মনের কথা বলে ।  একটি এইচ.এস গার্লস কলেজের কর্তৃপক্ষ বিশেষ অনুরোধ ও দক্ষিণার বিনিময়ে আমাকে ওঁদের কলেজের ছাত্রীদের -- অবশ্যই যারা বয়ঃসন্ধি পর্যায়ে এসেছে -- কাউন্সেলিঙে রাজি করিয়েছিলেন - সেখানেও ঐ রকম , 'বন্ধু্ত্বপূর্ণ' নয় , ''বন্ধুর মতো''  ব্যবহার-আচরণ দারুণ কাজে এসেছিল ।  সেই দু'বছর একটিও আত্মহত্যার ঘটনা ঘটেনি , ঘটেনি অবাঞ্ছিত অ্যাবরসন  বা  গর্ভ ফেলার মতো নিষ্ঠুর ঘটনা-ও । উল্টে মাধ্যমিক আর উচ্চমাধ্যমিকে কলেজ স্মরণকালের ভিতর সেরা রেজাল্ট করেছিল । -


তাই বলে কি মেয়েরা সক্কলেই  তুতুবুতু  ঘরবন্দী  'চাঁছাপোঁছা-দুধের বাছা' হয়ে গিয়েছিল ? মোটেও না । ওরা ,  বিশেষ  করে  টেনের সুমনা আর টুয়েলভের জাহেদা  -  যারা জেলায় স্ট্যান্ড করেছিল এমপি আর এইচএস-এ  - দু'জনেই  ছিলো  রিয়েল  কামবেয়ে ।  একাধিক বয়ফ্রেন্ড ছিলো দুজনেরই ,  আর বয়ফ্রেন্ড  পাল্টে পাল্টে রেগুলার চোদাচুদি করতো ওরা । ওদের তাক্-লাগানো রেজাল্টের পিছনে আমার অবদান-ই নাকি ছিলো সর্বাধিক ।  কলেজ সেক্রেটারি আর এইচ.এম দু'জনেই বলতেন এ কথা ।


আসলে আমি দুটো জিনিস করেছিলাম ।  ওদের  চোদাচুদিটা  যে অত্যন্ত  স্বাভাবিক একটা জৈব-ধর্ম  এটি বলার  মধ্যে দিয়ে  ওদের ভিতর সঙ্গোপনে যে  একটি অপরাধ-বোধ তৈরি হয়েছিল সেটিকে ভেঙে চূরমার করে দিয়েছিলাম  এবং  ওরা  দুজনেই আমার কাছে কনফেস করেছিল  - এখন নাকি ওরা গুদ-বাঁড়ার খেলায় আগের চাইতে অনেক বেশী সুখ আর আরাম পাচ্ছে ।  আর একটি ব্যাপার সুনিশ্চিত করেছিলাম  যাতে কোনরকম অসতর্ক মুহূর্তেই ওদের গর্ভসঞ্চার না হয়  আর লেখাপড়ায় যাতে একটুও ঢিল না দেয় । ওদের বয়ফ্রেন্ডদের সাথেও আমার আলাপ করিয়ে দিয়েছিল জাহেদা সুমনারা ।  আর  ওই কলেজেরই  এ.এইচ.এম ছিলো পাঞ্চালী  - যার কিছু কিছু কথা আগেও শুনিয়েছি ।  - হয়তো প্রসঙ্গক্রমে আবারও শোনাবো ।...

                           এখন কিন্তু আমি বা ওই পাঞ্চালী , সুমনা, জাহেদারা নয়  -  এখন বলছিলাম সর্বোত্তম জোড়ের কথা ।  বলতে গিয়েই বলেছি আমার কাজিন-ভাইয়ার কথা । আমার হাইমেন-ফাটানো  সে-ই  বছর বাইশের ভাইয়া  কিন্তু আজ-ও ভীষণ রকম ''জ্যান্ত'' হয়ে রয়ে গেল আমার কলিজায় ।  অথচ ভাইয়া আমাকে  চুদেছিল খুব বেশী হলে বিশ-পঁচিশবার । পরের দিকে অবশ্য এক চোদনে বেশ কয়েকটি আসনেই নিতো আমাকে , ওর ফ্যাদা ওগরাতে ওগরাতে  অন্তত বার তিনেক  আমার পানি ভেঙে যেতো ।...    . . . 


পরে এবং এখন দেখি কেমন যেন উল্টো  - প্রথমবার  পানি  ঝরতে  আমার এক্সেসিভ সময় লাগে । . . . তা-ও তো ভাইয়া ছিলো আমার কাজিন  ।  খালাতো  ।   এটি  যদি  সহোদর ভাইবোন হয়  তাহলে যে আনন্দ আর আরাম এক লাফে চড়ে যায়  এভারেস্ট-চূড়োয়  তা-ও দেখেছি । একটি নয় - দু'দুটি । একটি জেনে , ওদের সম্পর্ক ।  আর অন্যটি  -  বলাই বাহুল্য - না জেনেই ।  একটি প্রত্যক্ষ্যে । সরাসরি । অপরটি ''প্রত্যক্ষদর্শী''দের মুখে শুনে ।  - মানসী - মনোজ ।  আর ,  মেঘ ও মেঘা ।                                                                                                          ( চ ল বে . . .)


Last edited: 2 minutes ago




[+] 1 user Likes sairaali111's post
Like Reply
Do not mention / post any under age /rape content. If found Please use REPORT button.


Messages In This Thread
RE: পিপিং টম অ্যানি - by kumarss - 24-12-2019, 08:10 PM
RE: পিপিং টম অ্যানি - by sairaali111 - 06-03-2021, 06:40 PM



Users browsing this thread: 31 Guest(s)