23-02-2021, 08:16 PM
।। ১০ ।।
এ এক আশ্চর্য দ্বীপ। চেনা পৃথিবীর থেকে যেন সহস্র যোজন দূরে রয়েছি। অদ্ভুত রকমের শান্ত নিস্তব্ধতা বিরাজ করছে চারিদিকে, বাতাসে বুনো গন্ধ। উঁচু-নীচু তরঙ্গায়িত ভূমির ওপর হাঁটছি, এটা কোথায়? সামনে খাড়া পাহাড় সোজা উঠে গেছে আকাশ লক্ষ্য করে, শীর্ষদেশ দেখা যায় না। উল্টো দিকে চোখ ফেরালাম। দূরে ঘন বনানীর আভাস, মাঝে বিস্তীর্ণ অধিত্যকার ব্যবধান। জনপ্রাণীর সাড়া নেই, আকাশ ঢেকে রয়েছে মেঘের আস্তরণে। কেমন মায়াময় পরিবেশ। কিন্তু আমি একা কেন? এখানে এলাম কি করে? গন্তব্যই বা কোথায়? ঐ দুর্লঙ্ঘ্য পাহাড় ডিঙোনোর সাধ্য নেই, একমাত্র উপায় জঙ্গলের মধ্যে পথ খুঁজে নেওয়া। মোহাচ্ছন্নের মত পা বাড়ালাম। জায়গাটা কেমন চেনা-চেনা অথচ ঠাহর করতে পারি না। কোথা থেকে একটা শব্দ আসছে। বড় অদ্ভুত শব্দ, সময়ের সাথে তাল মিলিয়ে বাড়ছে-কমছে, কিন্তু হারিয়ে যাচ্ছে না, মিলিয়ে যাচ্ছে না বাতাসে। জঙ্গলের মধ্যে কি তবে কোনও কুহকিনীর বাস? দুরুদুরু বক্ষে আরও এগিয়ে যাই, কি এক অজানা আকর্ষণ আমায় টেনে নিয়ে যাচ্ছে মায়াবী সম্মোহনে। শব্দটা এখন স্পষ্টতর, কিন্তু তবুও ভাল করে বোঝা যায় না। যেন কারও দূরাগত অস্ফুট গোঙানি। কোন ভয়ানক লুকিয়ে আছে ঐ শ্যামলিমার অন্দরে? রহস্য ক্রমশ যত ঘনীভূত হচ্ছে, ভিতরের কৌতূহল হয়ে উঠছে তীব্রতর। জয় করার অদম্য বাসনায় এক পা এক পা করে এগিয়ে চলেছি, জঙ্গলের একেবারে সামনে এসে থমকালাম এক মুহূর্ত। যা থাকে কপালে। আমার সাহস, আমার পৌরুষই একমাত্র সম্বল। শব্দটা বাড়তে বাড়তে সমগ্র সত্তা আচ্ছন্ন করে ফেলেছে। অজানা শঙ্কায় চোখ বন্ধ,তারপর... অজানিতার গভীরে এক মরণপণ ঝাঁপ। তরু-লতা-গুল্মের আড়ালে হারিয়ে গেলাম।
...
রবিবারের সাতসকাল, মেঘেদের দৌরাত্ম্যে আধফোটা রোদ তেমন সুবিধে করতে পারছে না। সপ্তাহভর কম্পিউটারের পর্দায় মুখ গুঁজে রাখা ব্যস্ত শহর উইকেণ্ডের উদ্দাম রাতপার্টির পর এখন চাদরের ভিতর গভীর সুষুপ্তিতে আচ্ছন্ন। গুটিকয় ব্যতিক্রমের মধ্যে একজন আমি। না একটু ভুল হল, একা নই, আরও একজন রয়েছে। প্রায় কাকডাকা ভোরে এসে হাজির সে অতিথি, এখন বিছানার ওপরে অর্ধশয়ান। বিশ্রাম নয়। তার নিরাবরণ দেহের প্রতিটি বিন্দুতে চুম্বনের গভীর দাগ এঁকে দিচ্ছি, শরীরের পাহাড়-উপত্যকা-গিরিখাত-অরণ্য বেয়ে খেলা করে চলেছে তিন সপ্তাহ কর্মবিরতিতে থাকা অবাধ্য আঙুলেরা। ইচ্ছেমত পেষণ আর পীড়নের দৌরাত্ম্যে থেকে থেকে শিউরে উঠছে উপোসী নারীশরীর, প্রবল কামোত্তেজনায় দুমড়ে মুচড়ে যাচ্ছে। কমনীয় দেহলতা বেঁকেচুরে দিকস্থিতি পরিবর্তন করছে বারংবার। স্বল্পপরিসর শয্যায় স্থানাভাব, পুরুষালি হাত দু'টো তাই বাধ্য হচ্ছে তাকে শাসন করতে। দস্যুর মত ঐ কোমল দেহবল্লরীকে আছড়ে ফেলছে বিছানায় সতর্ক যত্নে, যাতে আঘাত না লাগে। কঠিন বাহুর আলিঙ্গনের স্বাদ পেয়ে মানবী আরও বল্গাহারা, এলিয়ে দিচ্ছে নিজেকে প্রবল পুরুষের পেশীতে। রোমাঞ্চিত শরীরে স্পষ্ট অধিকতর নিষ্পেষণের আহ্বান-ইঙ্গিত। অঙ্গপ্রত্যঙ্গের বিচিত্র বিভঙ্গে সৃষ্টি হচ্ছে পুরুষের বুকে আগুন ধরানো হরেক মুদ্রা, হঠাৎ দেখলে বাৎসায়নের স্বহস্তে চিত্রিত বলে ভ্রম হয়। নীল পর্দার মায়াবী দৃশ্যপটে আজ অবধি দেখা সমস্ত অচেনা রমণীদের আবেদনও ম্লান হয়ে যায় তার কাছে। অনির্বচনীয় এ সৌন্দর্য ব্যাখ্যার অতীত। দুষ্টুমি-মাখানো মিষ্টি হাসির সাথে শরীর উপচে পড়া লাস্যের হৃদয়ভেদী সম্মেলন, বুঝি কবির কলমকেও হার মানায়।
“পীনপয়োধরভারভরেণ হরিং পরিরভ্য়সরাগং”
দীর্ঘ অদর্শনের পর মিলনের প্রত্যাশায় উন্মুখ নারী আহ্লাদী স্তনভার মিশিয়ে দিচ্ছে দয়িতের আলিঙ্গনে। আপনা থেকেই মথিত হতে চাইছে, রভস আবেশে চোখদুটি অর্ধনিমীলিত। কানে কানে সোহাগ-বার্তা, আরও নিবিড়ভাবে পাওয়ার আমন্ত্রণ।
“কাপি কপোলতলেমিলিতা লপিতুং কিমপি শ্রুতিমূলে।
চারু চুচুম্ব নিতম্ববতী দয়িতং পুরকৈরনুকূলে”
উচ্ছল আবেগভরে হাত টেনে নিয়ে গুরুনিতম্বে স্থাপন করছে নির্লজ্জা, পরক্ষণেই প্রবল মর্দনে বিহ্বল গালে লজ্জারুণ আভা। নিষিদ্ধ গহ্বরের প্রবেশদ্বারে প্রেমিক-আঙুলের অনুপ্রবেশের চেষ্টা ধরা পড়ামাত্র টানা টানা চোখ পাকিয়ে ছদ্ম শাসনের ভঙ্গি, একইসাথে পিছনদিকে নরম পাছা বিভঙ্গে দুলিয়ে গোপনে সম্মতি দেওয়া। সংকীর্ণ সে গুহায় মধ্যমার অবাধ্য যাতায়াতে উত্যক্ত মুক্তকেশী ছটফটিয়ে ওঠে বলিষ্ঠ বাহুপাশের মধ্যে। কোমল তনুর সঞ্চালনে নিজেকে ছাড়িয়ে নিয়ে স্বাধীন নারী মুখ ফেরায়। ক্ষণিকের অপেক্ষা, তারপরই এলিয়ে পড়ে প্রেমাস্পদের গায়ে। সুগঠিত দুই উরুতে ভর দিয়ে প্রতিস্থাপন করে আপন দেহ, কঠিন পৌরুষে মিশিয়ে দেয় সুডৌল নিতম্ব। লৌহকাঠিন্যের নির্মম পরশে থির থির কেঁপে ওঠে, অভিভূত দুই চোখ বুজে আসে আপনা থেকে। সহজাত আকাঙ্ক্ষায় তাকে জড়িয়ে ধরি অনেক যত্নে, কামনায়, তৃপ্তিতে। বিপরীত দেয়ালের আয়নাতে ফুটে ওঠে প্রেমঘন দুই নরনারীর চিত্র। অবাক বিস্ময়ে চেয়ে দেখি কি অপরূপ অবহেলায় মেঘবরণ কেশ মরাল গ্রীবার একদিকে ঝর্নার মত নেমে গিয়েছে, সলাজে ঢেকেছে সুউচ্চ গিরিযুগল। পুরোটা নয়, আংশিক, স্বাভাবিক কারণেই। বন্ধ চোখের পাতায় মিলনের হরষ, আরও মিলনের পিয়াস; মেঘ-রোদ্দুরের লুকোচুরি। নিঃশ্বাস থমকে যায়। এ কি স্বপ্ন, না প্রখর বাস্তব?
আধুনিক পাশ্চাত্য কামসূত্রে সঙ্গমের আগে দীর্ঘ সোহাগবিনিময়ের নিদান দেওয়া রয়েছে। প্রচলিত লবজে 'ফোরপ্লে'। 'মহাজ্ঞানী মহাজন যে পথে করে গমন...'। তাঁদের দেখানো পথে চলে ঠকিনি মোটেই, কিন্তু এখন সেটা মেনে চলা... যৌথ আলিঙ্গনে দুজনের শরীরে চকমকির ঘর্ষণে জ্বলে ওঠা আগুন নিবিড়তর নৈকট্যের প্ররোচনায় দাবানলের মত ছড়িয়ে পড়েছে। বদ্ধ ঘরে একে অন্যের উষ্ণতার সান্নিধ্যে এসে দুজনেরই শরীরে ঘামের রেখা, ওর তীব্র ফেরোমোন-ঘ্রাণের সাথে স্বেদগন্ধ মিশে আমায় বিবশ করে তুলছে... নাক ডুবিয়ে দিচ্ছি অনাবৃত ঘাড়ে, কাঁধে। কামনাবহ্নির জ্বালায় ছটফট করে উঠছে ও, অধর স্ফুরিত, ঘন ঘন শ্বাসে তীব্র হল্কা। অজানা প্রতিবর্তে মদিরাক্ষী ফিরে তাকাল, চার চোখে জ্বলে উঠল মদনাগুন। কোনও কথা হল না, শব্দ খরচ হল না একটিও, দৃষ্টির নীরব সম্মতিতে নরনারী মেতে উঠল আদিম খেলায়। দুই হাতের বেষ্টনীতে ওর ঈষৎ মেদযুক্ত কটিদেশ, সবল এক টানে প্রেয়সী বিছানায় শায়িতা... চিরাচরিত ইভের বিভঙ্গে, দুই জঙ্ঘা প্রসারিত করে আহ্বান জানাল ক্রমশ কঠিনতর হয়ে উঠতে থাকা আদমকে। প্রকৃতির প্রাচীনতম দ্বৈতযুদ্ধ, একইসাথে দ্বন্দ্বে-মিলনে ভরপুর। সাড়া দিতে একমুহূর্তও দেরি হল না, ফুঁসতে থাকা কামনার সাপ উদ্যত ফণা তুলে প্রবেশ করল তৃণাচ্ছাদিত গহ্বরে। কর্ষণ করছে জমি। অর্ধস্ফুট শীৎকার ভেসে এল... ব্যথার নয়, পুলকের। কর্ষণরত হলকে নিজের আরও গভীরে নিতে চাওয়ার আকুতিতে হলধরকে উত্তেজিত করার অস্ত্র। অব্যর্থ শরে বিদ্ধ হয়েছে পুরুষ, প্রবল বেগে কর্ষণ শুরু, সুতীব্র ঘর্ষণে তোলপাড় হচ্ছে দু'টি শরীর। আনন্দে-আবেগে-শিহরণের আতিশয্যে জান্তব শব্দে মুখর মানব-মানবী, ঘরের প্রতিটি কোণ ভরে উঠছে বিচিত্র ধ্বনিতে। মাটির গহিনে জেগে উঠেছে সুপ্ত আগ্নেয়গিরি, খুলে গেছে লাভার উৎসমুখ।
গলন্ত লাভাস্রোত ভাসিয়ে নিয়ে যাচ্ছে চরাচর। সমস্ত জমি একে একে ডুবে গেল, জন্ম নিল দিগন্তবিস্তৃত মহাসমুদ্র। সে সাগরের তলায় কোনও অচিন খনিতে রাখা আছে অমৃতভাণ্ড। কেউ তার সন্ধান পায়, অনেকে পায় না। না মিললে কোনও ক্ষতি নেই, পেলে সার্থক হয় জীবন। অমৃতের মাহাত্ম্য অবশ্য না পেলেও ক্ষুণ্ণ হয় না এতটুকু, বারবার তার সন্ধানে ডুব দেয় পুরুষ। আমিও এর ব্যতিক্রম নেই। অমৃতভাণ্ডের হদিস অবশ্য দীর্ঘ অভিজ্ঞতায় অনেকবার পেয়েছি, তবু আরও আরও পেতে সাধ যায়। অমৃতে অরুচি, সে বোধহয় কেবল মূর্খের। উদ্যমী পুরুষ অমৃতলাভের বাসনায় প্রাণপাত করে, করেই চলে, একসময় তার উপলব্ধি জাগে- এর চেয়েও বড় আকর্ষণ অসীম সাগরের অজানা প্রান্তসমূহ আবিষ্কার। গন্তব্যের চাইতেও বেশি টান অ্যাডভেঞ্চারের নেশায়।
সাগর সেঁচার মুহূর্তে এতসব মাথায় থাকে না। শুধু প্রবল মন্থনে রত হই অবিরত। অমৃত উঠল না হলাহল, সে হিসেব মনের কোণে স্থান পায় কই? সেখানে শুধু একজনের শরীর ভেসে ওঠে। প্রবল আশ্লেষে সে দাঁতে চেপে ধরে নিজের অধর, পরমুহূর্তে শরীরজুড়ে প্রবল ভূমিকম্পের অভিঘাতে কেঁপে ওঠে পক্ববিম্বোষ্ঠ।
“পীনপয়োধরপরিসরমর্দ্দন নির্দয়হৃদয়কবাটং”
পুরুষদেহের নীচে নিষ্পিষ্ট হতে থাকে কোমল গুরুবক্ষ, নিজ হৃদস্পন্দনের চাঞ্চল্য চারিয়ে দেয় প্রেমিকের বুকে। রমিত হওয়ার তালে তালে দুলতে থাকে বুকের ওপরে লুটিয়ে থাকা হার, যা এখন ওর একমাত্র অঙ্গাভরণ। প্রণয়ানুরাগে অনুরক্তা নারী কামনা করে প্রবলতর বিদলন, স্বতপ্রবৃত্ত হয়ে পুরুষের হাত টেনে নেয় পেলব দুই পাহাড়চুড়োয়, নির্দয় পেষণের অভিলাষে।
“নখলিখিতঘনস্তনভারং”
নির্মম নখের আঘাতপ্রত্যাশী স্তন মথিত হতে থাকে ভিতর ভিতর, জেগে ওঠে উন্মুখ বৃন্তেরা। নিজেকে সামলাতে পারি না আর, লোভী দাঁতের আক্রমণে ছিন্নভিন্ন করি সুউচ্চ পার্বত্যভূমির মসৃণতা। আঙুলের মাঝে উৎপীড়ন চলে সুদৃঢ় বোঁটার ওপরে, তারা দৃঢ়তর হয়ে নিজেদের ব্যাকুল সম্মতি জানায়। ও হিসিয়ে ওঠে, দশনাঘাতে ভরিয়ে দেয় আমার বলিষ্ঠ পুরোবাহু, কাঁধ, বুকের কঠিন পেশী। মিলন রভসে আপাদমস্তক শিহরিত হতে হতে উত্তেজিত রমণী তুলে ধরে কলসাকৃতি নিবিড় নিতম্ব, সবল সুগঠিত জানুদ্বয় অজগরের মত পেঁচিয়ে নেয় প্রেমাস্পদের কোমর, পাকে পাকে বেষ্টনীতে আকৃষ্ট করে রহস্যাবৃত কৃষ্ণগহ্বরের আরও অভ্যন্তরে। কর্ষণের বেগ বেড়ে চলে, সেই ছন্দে বেড়ে চলে মানব-মানবীর হৃদস্পন্দন। বহু দিনের উপবাসী দুটি দেহ একে অন্যকে ভরিয়ে দেয় আদরে-সোহাগে-যন্ত্রণায়। বহির্বিশ্বের বাকি সব বিস্মৃত এখন। সত্যি, তা কেবল এই দুর্নিবার বাঁধভাঙা সঙ্গম।
সময় কেটে যায়, মিনিট থেকে ঘণ্টা। দিন থেকে মাস। বছর থেকে যুগ। যুগের পর যুগ আদিম মানব আর মানবী এভাবেই মিলিত হয়ে আসছে। তেজোদীপ্ত নক্ষত্র ব্যাখ্যাতীত কোনও কারণে অসীম গতিতে ধাবিত হয় মহাজাগতিক ব্ল্যাকহোলের কন্দরের দিকে, মহাকর্ষ বলের প্রণোদনায়। বিজ্ঞান সে বলের সন্ধান পেয়েছে বহুকাল, কিন্তু কি তার উৎস? এখনও সে উত্তর লুকিয়ে কালের গর্ভে। নর-নারীর আদিমতম আকর্ষণের কারণই বা কি? কেউ জানে না। হয়তো সে উত্তর জানা যাবে না আদৌ। হয়তো কোনও উত্তর নেই। হয়তো প্রশ্নটাই অর্থহীন, শাশ্বত শুধু সেই... অনস্বীকার্য, অনিবার্য আকর্ষণ। যে রসায়নের কোনও ক্ষয় নেই, লয় নেই, নেই কোনও ব্যাখা।
সময়ের প্রচলিত ধারণার বাইরে চরাচরব্যাপী অসীমতায় এক জীবন কাটিয়ে আবার ফেরত আসি আমরা রুক্ষ বাস্তবের মাটিতে। নিজেদের আবিষ্কার করি একে অপরের বাহুবন্ধনে। তীব্রতম গতিতে আমার পৌরুষ সেচন করছে ওর মন্থনপাত্র। উথাল পাথাল করা আবেগে নারীযোনি নিজের ভিতরে পুরুষ-কাঠিন্যকে ধারণ করে চলে, উদ্দীপিত করে প্রবলতর সিঞ্চনে। অপারবিস্তৃত মহাসমুদ্রে দু'জনে ভেসে চলেছি, সহসা... অনতিদূরে দেখা মেলে বহুআকাঙ্ক্ষিত অমৃতভাণ্ডের। দীর্ঘ অদর্শন সঞ্জাত অভিমানে আকুল প্রেমীযুগল উন্মত্ত হয়ে ওঠে, প্রবল প্রতিযোগিতায় রত হয়। দু'জনেই চায় মিলনসাথীটিকে সে অমৃতধারায় স্নান করাতে, তার আকণ্ঠ পিপাসা মেটাতে। দ্বন্দ্ব আর মিলনের যৌথ উৎসবে প্রবলভাবে আন্দোলিত হতে থাকে আমার এককশয্যার খাট। তীব্র শীৎকার ধ্বনিতে ঘর ভরে যায়। অবশেষে এল মাহেন্দ্রক্ষণ।
শৃঙ্গারশীর্ষে চরম সুখের আকর। সে সুখের স্বাদ নিতে নিতে লুপ্ত হয় আমাদের বাহ্যজ্ঞান, তীব্র নিষ্পেষণে দলিত মথিত করি পরস্পরকে। নারীর রাগমোচনের আভাস পেয়ে উদ্দাম পৌরুষ আর ধরে রাখতে পারে না নিজেকে, সমস্ত সত্তা উজাড় করে দেয় বাঁধভাঙা স্খলনে। তার উষ্ণতার ভাপে ছটফটিয়ে ওঠে মানবীশরীর, পাগলিনীর মত বইতে থাকে। এতদিনকার জমানো স্রোত ভাসিয়ে নিয়ে যায় খাটের চাদর, বেডকভার। শেষবিন্দুটুকু নিংড়ে দিতে থাকে প্রেমিকের রেতঃস্পর্শে। আঃ, অবশেষে মুক্তি। ভালবাসার তীব্র প্রকাশে অবসন্ন হতে থাকে দু'টি শরীর। আলগোছে আলিঙ্গনে জড়িয়ে থাকে পরস্পর। পরম মমতায় শ্রান্ত পুরুষের মাথা নিজের বুকের মাঝে টেনে নেয় চিরকালীন নারী।
ধীরে ধীরে সমে ফেরে রতিতৃপ্ত প্রণয়ীযুগল, অমোঘ নিয়মে একে অপরের থেকে বিচ্ছিন্ন হয়।
(পরবর্তী পোস্টে বাকি অংশ...)