05-02-2021, 05:34 PM
দ্য আর্টিস্ট
কিছু সুখ কিছু দুঃখ নিয়ে জীবন। আমার জীবনেও তার ব্যাতিক্রম ঘটেনি।
আমি ভাগ্যের চাকায় বিশ্বাসী। জানি একদিন চাকার নিচে থাকলে নিশ্চিত ভাবে একদিন উত্থান ঘটবেই।খালি দরকার ধৈর্য আর পরিশ্রমের।
আমার জীবন শুরু হয়েছিল চাকার নিচে থেকে। খুব ছোটবেলার স্মৃতি এখন ঝাপসা হয়ে এসেছে। কিন্তু তবু মনে পড়ে কলকাতার একটা ফ্ল্যাটে ছোটবেলায় বাবা মার অশান্তি, দৈনন্দিন চিৎকার আর ঝামেলা। আমার দিকে সামান্যতম নজর দেওয়ার সময়ও কারোর ছিল না। পড়ে জেনেছিলাম বাবা মার প্রেম করে বিয়ে হয়েছিল দুই বাড়ির অমতে। বিয়ের পর বাবা পুরো সংসারের দায়িত্ব নিয়ে উঠতে পারেননি। কোন ব্যাপারেই দুজনের মিল হয়নি। আমার যখন চার বছর বয়স মা আমাকে নিয়ে তারকেশ্বরে আমার মামার বাড়িতে চলে আসেন।
আমার মামার বাড়িতে দাদু ,দিদা আর আমার মামা মামিমা । বড় বাড়ি । প্রচুর গাছ, পাশে খেলার মাঠ, নতুন বন্ধু বান্ধব। মামা আমার মায়ের থেকে বয়সে বড় স্বভাবে জাঁদরেল কিন্তু আমাকে পুত্রবত স্নেহ করতেন। কিন্তু আমার কপালে সুখ ছিল না।ভাগ্যের বিড়ম্বনা তখন আরো অনেক বাকি। মামারবাড়িতে আসার বছর না ঘুরতেই আমার মা মারা যান।
মায়ের কোলের উষ্ণতার পরশ ভাল করে বোঝার আগেই তার থেকে বঞ্চিত হলাম। হয়তো মামিমার কাছে কিছুটা হলেও সেই শূন্যস্থান পূরণ হত। কিন্তু সে বছরই মায়ের মৃত্যুর কয়েক মাসের মধ্যে আমার মামাতো বোন ঊর্মি জন্মাল। স্বাভাবিক ভাবেই বাড়ির নতুন অথিতির আগমনে সবাই তাকে নিয়ে ব্যস্ত হয়ে পড়ল। আমার মায়ের স্মৃতি, আমার দুঃখ সব কিছুর মধ্যে ঢাকা পড়ে গেলো। সবার মধ্যে থেকেও আমি যেন কোথাও খুব একা একা বড় হতে লাগলাম। খুব অগোছালো ভাবে। মামা হয়ত কিছুটা বুঝেছিল। আমাকে কলকাতার নামি একটা মিশন কলেজএ ভরতি করে দেওয়া হল। বাক্স প্যাটরা নিয়ে একদিন হস্টেল চলে গেলাম। আবার আমার একটা নতুন জীবন শুরু হল।
প্রথম প্রথম হস্টেলে খুব কষ্ট হত। কিন্তু আপন বলতে তখন পৃথিবীতে কেও ছিল না। কার কাছে কাঁদব? কার কাছে দুঃখ করবো? গ্রীষ্মের ছুটি বা পুজোর ছুটিতে বাড়ি আসতাম। কিন্তু বাড়ি এসেও খুব আদর পাওয়া হত না। মামারবাড়িতে দাদু , মামা ছিল প্রচণ্ড রকম রক্ষণশীল আর কড়া। বই মুখে গুজে বসে থাকতাম। ভাল লাগা বলতে ছিল একটা নোটবুকে আঁকিবুঁকি কাটা। নিজের যন্ত্রণাগুলকে পেনসিল দিয়ে ঘষে কাগজে আঁকা। তা ছাড়া যে যা বলত তাই শুনতাম।
আস্তে আস্তে তখন বড় হচ্ছি। অনেক কিছু বুঝতে শিখেছি তখন। দেখেছি একদিন মামিমা শুধু ঘোমটা না দিয়ে দাদুকে চা দিতে গেছে বলে কি ভয়ানক রকম ঝার খেয়েছে। মামিমাকে তার বোনের কাছে দুঃখ করতে শুনেছি বিয়ের পর একদিনও সিনেমা হলে গিয়ে সিনেমা দেখার অনুমতি পায়নি। এসব দেখে শিক্ষা নিয়ে আমি তাই নিজে কখন কোন বায়না করিনি। যেটা বলেছে মুখ বুঝে শুনে নিয়েছি।
ক্লাস এইটে আমি আবিষ্কার করলাম আমার জীবনের উদ্যেশ্য। ছবি আঁকা। আমার কলেজের ড্রয়িং স্যার নিজে উৎসাহ দিয়ে আমাকে বিভিন্ন কম্পিটিশানে পাঠালেন। প্রতি ক্ষেত্রে আমি কলেজের মুখ উজ্বল করলাম। আমি তখন নিজে কিছুটা অদ্ভুত হয়ে গেছি। বন্ধুদের সাথে বেশি মিশতাম না। নিজের মধ্যে থাকতাম আর আঁকতাম। ড্রয়িং স্যার এর ঘরে গিয়ে প্রচুর ছবির বই নিয়ে আসতাম আর সেগুলো দেখে আঁকতাম নিজের খাতায়। আমার এখনও মনে আছে নভেম্বর মাসের একটা শীতের রাতে এরকম-ই একটা নিয়ে আসা বইয়ে আমি প্রথম একটা অদ্ভুত ন্যুড ছবি দেখি। এর আগেও আমি এসব ছবি এরকম বইয়ে দেখেছি। কিন্তু এই ছবিটার মধ্যে এমন কিছু একটা ছিল যা আমাকে পুরো অভিভূত করে দিয়েছিল। একজন মধ্য বয়স্কা বিদেশি মহিলার নগ্ন দেহ।
মহিলা বিছানায় এক পাশ হয়ে শুয়ে আছে। চুলে মুখের একদিকটা কিছুটা ঢেকে বিছানা থেকে মেঝেতে এসে ঠেকেছে। মুখে একটা কষ্ট দিয়ে মাখা ম্লান হাসি। ভরাট দুটি স্তন যেন একটু নুইয়ে আছে। একটি পা অন্য পায়ের হাঁটুতে ভাজ হয়ে আটকে রেখে যৌন অঞ্চলকে সম্পূর্ণ উন্মুক্ত করেছে। যৌনাঙ্গ ঘন চুলে আবৃত। মোটা শিকল দিয়ে হাতের কব্জি আর গোড়ালি বাঁধা আছে বিছানার সাথে। হলুদ একটা আলো যেন ঠিকরে বেরচ্ছে সারা শরীর থেকে। আমি যথারীতি ছবিটা দেখে আঁকতে শুরু করলাম। কিছুক্ষণ পরেই সেই শীতের রাতে আমি দর দর করে ঘামতে আরম্ভ করলাম। জীবনে সেই আমার প্রথম এবং তীব্রতম যৌন অনুভূতি। ছবিটা আঁকা শেষ হতে আমার ভোর হয়ে গেল। আমার অবাক লাগল মুখটা দেখে। আমার মামিমার মুখটা কেটে যেন বসানো। খুব অদ্ভুত লাগল।
তারপর বেশ কিছুদিন আমি যৌনতা সম্বন্ধে আরো অনেক জ্ঞান আহরণ শুরু করলাম। দেখলাম আমার ক্লাসে আমিই সবচেয়ে মূর্খ হয়ে আছি। বন্ধুরা আমাকে মানুষ করার দায়িত্ব নিল। এবং খুব শিগগিরি সব জেনেও গেলাম। কলেজের বাথরুম এ লুকিয়ে লুকিয়ে প্রচুর পানু বইয়ের ছবি দেখাও শুরু হয়ে গেল।
কিন্তু এত কিছু দেখেও সেই রাতের অনুভতি কখনও আর পেলাম না। মনের মধ্যে একটা প্রশ্ন থেকে গেলো, ছবির মুখটা কেন ওরকম হল? হ্যাঁ এ কথা ঠিক যে আমার মামিমা অত্যন্ত সুন্দরী। মৃণ্ময়ী মা দুর্গার মত সুন্দর মুখ। প্রায় ৫’৭” এর মত লম্বা।কাঁচা সোনার মত গায়ের রঙ।মসৃণ মখমলের মত নিখুঁত ত্বক। কালো ঘন চুল নিখুঁত ভাবে সবসময় বাঁধা থাকে। চুলের বিনুনি কোমর ছাড়িয়ে প্রায় পাছা অবধি পৌঁছান। সুগভীর শান্ত দিঘির মত চোখ আর ভরাট গোলাপের পাপড়ির মত ঠোঁট। কিন্তু এত রক্ষণশীল বাড়ির গৃহিণী যিনি এবং যার স্থান আমার জীবনে এত সম্মানের তার যে অন্য কোন যৌনময় রূপ কিভাবে থাকতে পারে তার আমি ভেবে কুল পেলাম না।
সামনের লম্বা ছুটিতে বাড়ি গিয়ে আমি প্রথম মামিমাকে খুব ভাল করে লক্ষ্য করলাম। খেয়াল করলাম সারাদিন মামিমা খুব পরিপাটি হয়ে থাকলেও কিছু সময় বেশ একটু আলুথালু বেশে থাকেন। টিউব কলের শানে মামিমা যখন কাপড় কাচেন তখন শাড়িটা হাঁটু অবধি তোলা থাকে। একদিন জানলা দিয়ে পরদার ফাঁক দিয়ে খুব ভাল করে লক্ষ্য করলাম দৃশ্যটা । পায়ের পাতা থেকে হাঁটু অবধি পুরোটা যেন মোম দিয়ে তৈরি করা। এত ফরসা ,গ্লাম্যারাস, নিখুঁত শেপের পা বলিউডের নায়িকাদেরও হার মানাবে। আমি দেখলাম গায়ে যেন জ্বর আসছে।
আমি বিছানা থেকে উঠে দরজা ছিটকানি বন্ধ আছে কিনা আরেকবার চেক করে এলাম । তারপর আবার পরদার ফাঁক দিয়ে চোখ রাখলাম। এবার আরও কিছু অপেক্ষা করছিল। কাঁচতে কাঁচতে মামিমা বোধ হয় খেয়াল করেননি তার আঁচল বুক থেকে কিছুটা নেমে গেছে। আমি মামিমার স্তনসন্ধি দেখতে পেলাম। সে যেন কোন রত্নরাশি পূর্ণ গুপ্ত স্থানে ঢোকার সুরঙ্গপথ। ব্লাউজ দিয়ে ঢাকা থাকলেও স্তন দুটো যে কত নিখুঁত শেপের এবং কতটা টকটকে ফরসা তা বুঝতে অসুবিধে হল না। আমি কল্পনা চক্ষুতে মামিমাকে আর নগ্ন করে দেখতে লাগলাম। আমি খেয়াল করলাম আমার হাত আমার প্যান্টের ভিতরে চলে গেছে। পিস্টন চলতে আরম্ভ করেছে। আমি সুখ খুঁজে নিয়েছি। আমি জীবনের সুখ খুঁজে পেয়েছি। কালিদা এই তো জীবন!
তিন চার বছর এভাবে কেটে গেলো। আমি ততদিনে স্টেট লেভেল এবং ন্যাশনাল লেভেলে ছবি এঁকে প্রচুর পুরস্কার পেয়েছি। প্রথম দিকে মামা আমার ছবি আঁকার এত বাতিক খুব পছন্দ করতেন না। ভাবতেন এতে পড়াশুনোর ক্ষতি হচ্ছে। কিন্তু তারপর একবার রাজ্যপালের হাত থেকে পুরস্কার নিলাম রাজভবনে, দর্শক আসনে মামা মামিমার উপস্থিতিতে। মনে আছে মামিমা একটা সবুজ তাঁতের শাড়ি পড়ে এসেছিল। অপরূপা দেখতে লাগছিলো। আমি মঞ্চে ওঠার আগে মামার পা ছোঁয়ার পর মামিমার পা ছুঁয়েছিলাম। আমার নিজের পুরস্কার। সেই সুকোমল পদ্মের মত পায়ের পাতার প্রতিটা বিন্দু আমার ততদিনে চেনা হয়ে গেছে। কারণ তার শরীরের শুধু সেটুকু ছোঁয়ার অধিকারই শুধু আমার ছিল। আর বাকিটুকু আমার রাতের কল্পনা। আমার মনে গুপ্ত ড্রয়ারগুলোতে অনেক ফ্যান্টাসি তাঁকে নিয়ে তৈরি করাই থাকত। বিভিন্ন রাতে বিভিন্ন ড্রয়ার টেনে খুলে শুধু সেই সুখ স্বপ্ন উপভোগ করতাম। একটা স্বপ্ন ছিল আমি বাথরুমের দরজায় একটা ক্ষুদ্র ফুটো খুঁজে পেয়েছি। বাড়িতে কেও নেই। শুধু মামিমা স্নান করছেন। আর আমি ফুটো দিয়ে তাঁকে দেখছি। মামিমা শুধু একটা সায়া পড়ে দাঁড়িয়ে স্নান করছেন আমার দিকে উলটো করে ফিরে। চুল ঘাড় থেকে সামনের দিকে ঘোরানো। ভেজা পিঠ পুরো উন্মুক্ত। বৃষ্টির পর যেভাবে জলবিন্দু জানলার কাঁচ বেয়ে নামে , ঠিক সেভাবে জলবিন্দুগুলো মামিমার পিঠ বেয়ে নামছে। এবং যেন তা স্বর্ণশরীর কে ঘষে ঘষে আর উজ্বল করে তুলছে। মাঝে মাঝে যখন সাবান মাখছেন তখন হাত আর বগলের ফাঁক থেকে স্তনের স্ফীত পার্শবর্তী অঞ্চল থেকে যেন আলো ঠিকরে বেরচ্ছে। ভেজা সায়ার মধ্যে থেকে পায়ের অবয়ব সুস্পষ্ট ভাবে বোঝা যাচ্ছে। এবং পাছার জায়গাটায় শাড়িটা পুরো ভিজে পাছার গায়ে লেপ্টে আছে। এরপর স্বপ্নে বাথরুমের দরজা খুলে যেত। আমি ধীরে ধীরে ভেতরে ঢুকতাম। এরপর খালি গায়ে হাফ প্যান্ট পড়া আমি নিজেকে মামিমার পিছনে চেপে ধরতাম। মামিমার ঘাড়ের কাছে চুলের মধ্যে নাক ডুবিয়ে সুঘ্রাণ নিতে নিতে দুদিকে বগলের মধ্যে আমার হাত ঢুকিয়ে দিতাম। সেখানে হাত বোলাতে বোলাতে আমি মামিমার পাছাতে নিজেকে আরো চেপে ধরতাম। আমার হাফ প্যান্ট ফুলে উঠত। আমি তা দিয়ে পাছাটা ঘষতে থাকতাম। স্বপ্নে এত অবধি এসে আমার যৌন রস নির্গত হয়ে যেত।
কিন্তু যাই হোক রাজ্যপালের থেকে পুরস্কার পাওয়ার পর আর তারপর একবার খবরের কাগজে ভিতরের পাতায় ছবি বেরনোর পর মামা আমার ছবি আঁকার ইচ্ছের আর বিরুদ্ধে গেলেন না। বরং হায়ার সেকেন্ডারি পাস করার পর আমাকে আর্ট কলেজে পড়ার অনুমতি দিলেন।
আর্ট কলেজে এসে নিজেকে মানিয়ে নিতে আমার প্রথম প্রথম বেশ অসুবিধে হত। কারণ আমি চিরকাল একটা রক্ষণশীল পরিবেশে বড় হয়েছি। মামারবাড়ি বা মিশনের হোস্টেল কোথাও তার ব্যাতিক্রম ঘটেনি।চিরকাল শিখে এসেছি খারাপ ভাবনা স্বাভাবিক নিয়মে মানুষের মনে আসে। কিন্তু সেটাকে তৎক্ষণাৎ তাড়িয়ে দেওয়া উচিত। খারাপ কাজ থেকে নিজেকে সবসময় দূরে সরিয়ে রাখা মানব জীবনের কর্তব্য। যখন আমি নিজে সেটা পালন করতে পারতাম না, তখন আত্মদংশনে ভুগতাম। মামিমাকে নিয়ে আমি যে রাতে এসব চিন্তা করতাম সেটা ভেবে কখনো কখনো খুব খারাপ লাগতো। কিন্তু শুধু সেটুকু ছাড়া আমার চরিত্রে আর কিছু স্থলন ঘটেনি।
আর্ট কলেজের হোস্টেলে এসে জীবনের এক বিপরীত চিত্র দেখলাম। দেখলাম এখানে শিক্ষকরা প্রথম দিন থেকে বলছেন – “ ফ্রি ইয়োর মাইন্ড , কুয়োর ব্যঙ হয়ও না। সব কিছু দেখো ,শোনো। পৃথিবীর সব রঙ আগে জানো। তারপর নিজের রঙ গুলো খুঁজে নাও”। দেখলাম বোহেমিয়ান জীবনযাত্রা কাকে বলে। নেশার জীবনের সাথে পরিচিত হলাম। দেখলাম হস্টেলে সিগারেট, মদ , গাঁজা অবলিলায় চলছে। অনেক সিনিয়ার পরে ইয়ারমেটদের দেখলাম, সোনাগাছিতে গিয়ে পড়ে আছে দিনের পর দিন। বেশ্যাদের কখনো স্টাডি করছে, কখনো তাদের আঁকছে কখনো তাদের সাথে সংগম করে আসছে। আমাদের কোর্সেই ন্যুড স্টাডি থাকে। ক্লাসরুমে ন্যুড মডেলরা আসেন। শিক্ষকরা আমাদের মডেল কে দেখিয়ে শরীরের বিভিন্ন অংশের অ্যানাটমি বোঝান। দেশ বিদেশের বহু বই, ছবি, সিনেমার সাথে পরিচিতি ঘটলো। অদ্ভুত সব জিনিস দেখতে শিখতে আরম্ভ করলাম। আমার এক সিনিয়ার অয়নদা , হস্টেলে একদিন রাতে তার রুমে গিয়ে তার ছবির সাবজেক্ট দেখে আমি সম্পূর্ণ বিস্মিত হয়ে গেলাম। অয়নদা একটা সিরিজ আঁকছে। তার নাম গর্ভধারিণী। সিরিজের সব ছবিগুলোই অয়নয়দার নিজের মা কে নিয়ে আঁকা। প্রথম দিকের ছবিগুলোতে দেখা যাছে অয়নদার মা, বিভিন্ন ভঙ্গিতে শাড়ি পড়ে ঘরের বিভিন্ন কাজ করছেন। রান্না করছেন, মেঝে মুছছেন , বাসন মাজছেন, টুলে উঠে সিলিং এর ঝুল ঝাড়ছেন। পরবর্তী ছবিগুলোতে এই ছবিগুলোই রিপিট হয়েছে, কিন্তু অন্য আঙ্গিকে। এবার দেখা যাচ্ছে, কাকিমা যখন পিছন ফিরে রান্না করছেন, তখন কোমর থেকে সায়া সমেত শাড়িটা বেশ কিছুটা নামানো। পাছার বিভাজন রেখাটা বেশ কিছুদূর পর্যন্ত স্পষ্ট। এবং সাথে পাছার ঊর্ধ্বাংশও। কোমরে জড়ানো কালো কারের দড়িটা পাছার ওপরে নেমে এসেছে। দেহের ঊর্ধ্বাঙ্গে তিনি একটা শুধু লাল ব্রা পড়ে আছেন। পিঠের ঘামে ব্রা টা একটু ভিজে গেছে। ফরসা পিঠে কিছু কালো তিল স্পষ্ট বোঝা যাচ্ছে। ছবিটা দেখে যে কারোর ইচ্ছে করবে ঘাড় থেকে শুরু করে গোটা পিঠ ভাল করে জিভ দিয়ে অনেকক্ষণ ধরে চাটতে। প্রতিটা তিল ভাল করে চুষতে। আর তারপর সায়াটা টেনে নামিয়ে সারা পাছা কামড়ে খেতে, যাতে পুরো পাছা কামড়ানোর পর লাল হয়ে যায়।
ঘর মোছার ছবিটায়, যেখানে কাকিমা হাঁটুর ওপর ভর দিয়ে ঘর মুছছেন, সেখানে কাকিমার মুখটা খুব ভালোভাবে আঁকা হয়েছে। দেখেই বোঝা যাচ্ছে অত্যন্ত শিক্ষিত অভিজাত পরিবারের গৃহিণী। কিন্তু কাকিমার শাড়ি আর ব্লাউজ অত্যন্ত নিম্নমানের ঝি শ্রেণির মহিলাদের মত। কম দামি ছাপা সুতির শাড়ি আর পুরনো নোংরা একটা ব্লাউজ যার অনেকাংশ ফাটা। ব্লাউজের ওপর থেকে শাড়ি কিছুটা সরে যাওয়ায় গভীর স্তনসন্ধি স্পষ্ট। এই ছবির লক্ষণীয় আরেকটি বিষয় কাকিমার স্কিন টোন যেন এখানে একটু বদলে গেছে। ফরসা কিন্তু রঙটা যেন একটু মাজা আর শরীরে মেদ একটু কম, বস্তি বাড়ির কাজের মহিলাদের সাথে অত্যন্ত মিল। ব্লাউজ স্লিভলেস হওয়ায় হাতের সুষমা প্রতীয়মান। বগলে বেশ ঘন চুল। ঘামে ভেজা মাজা সুগঠিত কোমড় পিঠ কাকিমাকে খাস্তা, উপাদেয় আর যৌনময়ি করে তুলেছে। এবং ঘর মোছার ভঙ্গি থেকে বোঝা যাচ্ছে, কাজের ঝি হিসেবে কাকিমা বেশ দায়িত্বশীলা এবং অত্যন্ত অনুগত। ঘরের মালিক যদি কাজ ভাল হচ্ছে না বলে কখনো রেগে গিয়ে পাছায় চপতোঘাত করেন বা চুলের মুঠি ভাল করে ধরে নেড়ে দেন , মনে হয় কাকিমা মাথা নিচু করে মেনে নেবেন।
রান্না করার সময়কার আরেকটি ছবি যেটায় সামনের দিক থেকে লো অ্যাঙ্গেল মানে নীচ থেকে ওপরের দিকের অ্যাঙ্গেলে নেওয়া হয়েছে, যেখানে দেখা যাচ্ছে কাকিমা এক হাতে খুন্তি দিয়ে রান্না করছেন অন্য হাতে সায়াটা তুলে ধরে আছেন, কারণ সায়ার দড়িটা বাঁধা নেই, খোলা। ছবিটায় কাকিমা শুধু একটা বেশ পাতলা হালকা কমলা কালারের সায়া পড়ে আছেন আর ওপরে শুধু সাদা ব্লাউজ পড়েছেন। ব্লাউজ এর নীচের দুটো হুক আটকানো যায়নি , কারণ স্পষ্টত কাকিমার স্তনের সাইজের তুলনায় ব্লাউজটি বেশ টাইট । হুক না লাগানোর ফলে স্তনের নীচের কিছু অংশ ব্লাউজ থেকে বেরিয়ে পড়েছে। সাদা ব্লাউজ এর মধ্যে থেকে স্তনের বড় বড় বোঁটা গুলো বেশ ভালোভাবে বোঝা যাচ্ছে। ছবিটায় অনেকটা জায়গা জুড়ে উন্মুক্ত পেট অনেকখানি প্রাধান্য পেয়েছে। ধবধবে সাদা দীর্ঘ পেটে মৃদু রোমের বিভাজিকা ওপর থেকে অনেকখানি নেমে এসে সুগভীর নাভিতে গিয়ে মিশেছে পেটটিকে অত্যন্ত লোভনীয় করে তুলেছে। তারপর আবার নাভির নীচ থেকে নির্গত হয়ে রোম রেখা তলপেট ধরে নারীর গোপন স্থানের দিকে এগিয়ে যৌনকেশের সাথে মিশেছে। যেহেতু কাকিমা এক হাতে রান্না করছেন এবং কেবল অন্য হাতটিতে সায়ার ধারটি ধরে আছেন, তাই সেই ধারটি তোলা থাকলেও সায়ার অন্য ধার বিপজ্জনক ভাবে অনেকখানি নেমে গেছে। সেদিকটায় কোমরের নীচে কুঁচকি এবং কাকিমার নির্লোম ডবকা সাদা থাই দেখা যাচ্ছে। কুঁচকির ধারে কাকিমার যৌনকেশ ঘন থেক ঘনতর হয়ে সায়ার নীচে ঢাকা পড়েছে কিন্তু সায়া পাতলা হওয়ায় , সেই অতি নিষিদ্ধ স্থানের আভাস সায়ার নীচেও সুস্পষ্টও এবং তার গভীর আকর্ষণ যেন নিঃশব্দ ভাবে আমন্ত্রণ জানাচ্ছে। যেন বলছে, এসো আমাকে গ্রহণ কর। তোমার আঙ্গুল এই গোপন ক্রীড়াক্ষেত্রে খেলে বেড়াক।
একটা ছবি দেখলাম যার কোন আগের রেফারেন্স নেই। এই ছবিতে কাকিমা সম্পূর্ণ পোশাক পড়ে আছেন। ছবিটা ঘরের মধ্যের নয়। বাইরের। দেখে মনে হচ্ছে পার্ক স্ট্রিট । রাতের ছবি। দেখা যাচ্ছে একটা আঁধো অন্ধকার রাস্তায় বেশ কিছু বাজারি রেন্ডি মেয়ে ছড়িয়ে ছিটিয়ে দাঁড়িয়ে আছে। দেখেই বোঝা যায় বেশ চিপ। একটা বছর উনিশের মেয়ে একটা লাল রঙের মিনিস্কার্ট আর একটা স্লিভলেস ছোট টপ পড়ে খুব বাজে ভঙ্গিতে দাঁড়িয়ে সিগারেট খাচ্ছে। ওইরকম বয়সের আরেকটা মেয়ে তার পাশে দাঁড়িয়ে একটা পাতলা জড়ির শাড়ি পড়েছে। শাড়িটা আঁচলটাকে ব্লাউজ এর একদম ধার দিয়ে কাঁধ দিয়ে ঘোরানো, ফলে ব্লাউজটা শাড়ি দিয়ে কভার্ড নেই। লুজ সাইজের সস্তা ব্লাউজটার মধ্যে থেকে ছোট ছোট স্তন গুলো বেশ সুন্দর বোঝা যাচ্ছে। ভারি শরীরের কিছু মহিলাও এর মধ্যে বিশাল স্তনজোড়া নিয়ে দাঁড়িয়ে। একজন ভাল ফিগারের যুবতি জিন্স টপ পড়ে বসে আছে একটা দালানের সিঁড়িতে। পা দুটো পুরো ফাঁক করে,আমন্ত্রণের ভঙ্গিতে। এর মধ্যে দেখা যাচ্ছে কাকিমা একটা দামি সফিস্টিকেটেড আকাশি রঙের শাড়ি পড়ে দাঁড়িয়ে আছেন। মাথায় বড় করে সিঁদুর দেওয়া। কপালে লাল টিপ আর চিবুকের কালো আঁচিলটায় মুখটা অত্যন্ত মিষ্টি এবং ডিগনিফায়েড দেখতে লাগছে। মনে হচ্ছে খুব বড় বাড়ির বউ নিমন্ত্রণ বাড়ি খেতে এসেছে। ঠোঁঠে টকটকে লাল লিপস্টিক লাগানো রূপের চটক আর বাড়িয়ে দিয়েছে। শাড়িটা নাভির নীচ থেকে পড়া বলে নাভি এবং পেটের অনেকাংশ দেখা যাচ্ছে। বোঝা যাছে অপূর্ব সুন্দর এই পেটটাই কাকিমার নিজেকে সেল করার অ্যাড। মৌমাছিরা এটা দেখেই বন বন করে কাছে এসে ঘুরতে থাকবে। মধু খাওয়ার লোভে আরও কাছে আস্তে চাইবে। কাকিমার মাথার খোপায় শুধু একটা রজনীগন্ধা ফুলের মালা বড় করে জড়ান, সেটাই নিশ্চিত ভাবে জানান দিচ্ছে এই সুন্দরি, বড় ঘরের বউটি আজ এখানে এসেছে এই অন্ধকার জগতের আরেকজন দেহপশারিণী হবে বলে , নিজের দেহকে সস্তা দরে বিক্রি করবে বলে।
এতটা দেখে আমি আর নিতে পারলাম না। আমার কান আর নাক লাল হয়ে গেছে। শরীরের ভেতরটা যেন কাঁপছে। অয়নদা আমার দিকে তাকিয়ে বলল –“ কি হল রে? ” ।
আমি অনেক কষ্টে মাথা নিচু করে বললাম –
“ ছিঃ অয়নদা , তুমি কাকিমার এরকম ছবি এঁকেছ ?”
অয়নদা কিছু না বলে খপ করে আমার প্যান্টের ওপরে হাত দিয়ে বলল –
“ একদম হিপক্রিট হবি না। একজন আর্টিস্ট আর যাই হোক হিপক্রিট হতে পারে না। তোর ধন ঠাঁটিয়ে গেছে, আর তুই আমাকে ছিঃ বলছিস?”
আমি প্রচণ্ড অসস্তিতে পড়ে গিয়ে বললাম – “প্লিজ ,হাতটা সরিয়ে নাও”
অয়নদা হাত সরিয়ে নিয়ে বলল –
“ছাগল Oedipus complex এর নাম শুনিসনি ? প্রতিটা ছেলেরি পিউবার্টির সময় মাকে নিয়ে কমপ্লেক্স তৈরি হয়। মা কে নিয়ে প্রচুর যৌন চিন্তা ভাবনা তৈরি হয়। পরে আস্তে আস্তে অনেকেরই এটা কেটে যায়। কিন্তু আবার অনেকেরই কাটে না। কিন্তু লোকে তখন এটা নানা ভাবে ঢেকে রাখার চেষ্টা করে। চিন্তা না করার চেষ্টা করে। কিন্তু পারে না। পর্ণ সাইট শুরু হওয়ার পর সেটা সবচেয়ে ভালভাবে বোঝা যায়। ইনসেস্ট পর্ণ পৃথিবীর সবচেয়ে পপুলার পর্ণ এর মধ্যে অন্যতম। অনেকে অনেক ভাবে এটা বন্ধ করার চেষ্টা করেছে, কিন্তু পারেনি। ইউনাইটেড স্টেট্*স এর সর্বোচ্চ আদালত এক ঐতিহাসিক রায়ে ইনসেস্ট সাইটগুলোর স্বীকৃতি দিয়েছে। এটা স্বাভাবিক শুভ । এর মধ্যে অস্বাভাবিকত্ব কিছু নেই।”
অয়নদার কথা শুনে খুব অবাক হলাম না। কারণ অনেক বই আর সাইট ঘাঁটার দৌলতে আমিও ততদিনে সেক্স নিয়ে অনেক কিছু জেনে গেছি। শুধু বললাম-
– “ সেটা বুঝলাম অয়নদা। কিন্তু তুমি যেটা করছ, সেটা যদি সবাই করে সেটা কি স্বাভাবিক হবে।সমাজটা তো উচ্ছন্নে যাবে।“
– আমরা ‘সবাই’ নই শুভ। আমরা আর্টিস্ট।
– “এটা বাজে হচ্ছে অয়নদা। আর্টিস্ট হওয়ার দোহাই দেওয়াটা”
– “দোহাই না রে বোকা। এটাই বাস্তব। প্রকৃতি আমাদের মধ্যে একটাই গুণ দিয়েছে। বলেছে, যা কিছু পুরাতন দেখবে তা ভাঙো । সমাজকে ক্রমাগত প্রশ্ন কর। তাদের ভাবতে বাধ্য কর। একজন প্রকৃত শিল্পী, লেখক, ফিল্মমেকার, চিন্তাবিদের এটাই কাজ। নতুন কাজ করা। সৃষ্টি করা। প্রশ্ন করা। কাওকে তো বলছি না আমার ছবি দেখতে। পছন্দ না হলে এক্সিবিশানে এসো না। সিনেমা অশ্লীল মনে হলে সিনেমাহলে ঢুকো না। বইয়ের লেখা পড়ো না। কিন্তু কোন শুয়োরের বাচ্চাকে কেও এটা অধিকার দেয় নি কেও আমাকে নিষিদ্ধ করার। Freedom is our birth right“
অয়নদার কথা শুনে আমি মুগ্ধ হয়ে গেলাম। অয়নদা হেসে বলল
– “কিরে গাধা, আর কিছু প্রশ্ন আছে?”
আমি চোখ নামিয়ে জিগ্যেস করলাম
– “কাকিমার ওই ছবিগুলো কি কল্পনা করে এঁকেছ?”
– “হুম ঢ্যামনা এবার পথে এসো। মাকে দেখে বাঁড়া খুব কুট কুট করছে , তাই না?”
আমি হেসে ফেললাম।অয়নদা বলল
– “ প্রথম ছবিগুলো বুঝতেই পারছিস real দেখে আঁকা। পরেরগুলোর অ্যাকশন বেশিরভাগই কল্পনা”
– “নগ্ন শরীরের ডিটেলস টাও কল্পনা?”
অয়নদা একটা মিচকে শয়তানি হাসি হেসে বলল
– “একটুও না। মায়ের পোঁদের ফুটোর কালারও আমার জানা ”
আমি বিস্মিত হয়ে বললাম
– “মানে?”
– “ ঘরের বেশ কিছু জায়গায় আমার লুকনো ওয়েবক্যাম ফিট করা আছে। বাথরুমেও আছে। একদিন আমাদের বাড়িতে আয় না। দেখাবো। খেঁচার অনেক রসদ পাবি”।
– “বাড়িতে কেও কিছু বোঝে না ওয়েবক্যাম লাগানো?”
– “বাড়িতে শুধু আমি মা থাকি । মা ডিভোর্সি। তবে অনেক কাকু আছে। তারা আমি না থাকলে শুধু বাড়ি আসে। আর যে কাজে আসে তাতে অন্যদিকে চোখ পড়ার কথা নয় “
– “মানে?”
– “উফ! তুই দেখছি একদম গণ্ডমূর্খ । উপোষী মহিলাদের কত খিদে জানিস? তোকে পেলে তোকেও খাবে।“
– “ধ্যুত কি যাতা বলছ”
– “না রে, খুব অসম্ভব নয়। তবে তোকে তুলতে হবে। লেবার দিতে হবে। খুব প্রেসেন্টেবেল আর কালচারড হতে হবে। মায়ের মাই আর নাক দুটোই খুব উঁচু”
আমি হেসে ফেললাম
– “হ্যাঁ, সেটা অবশ্য ওনাকে দেখে বোঝা যায়”
– “ আচ্ছা শুভ। তোর সেক্স এক্সপিরিয়েন্স কি?”
– “ জিরো”
– ‘সত্যি বলছিস? মিথ্যে বললে কিন্তু তোকে দিয়ে আমার বাঁড়া চোসাবো।“
– “সত্যি বলছি, অয়নদা। কোন এক্সপেরিয়েন্স নেই”
– “হুম। তোকে অবশ্য দেখেও তাই মনে হয়। ঠিক আছে, তুই সামনের শুক্রবার রাতে আয়। দেখি কি করা যায়। ভার্জিন ছেলের ডিম্যান্ড আজকালকার দিনে ভার্জিন মেয়ের চেয়ে বেশি বই কম নয় “
আমি ভয় পেয়ে বললাম।
– “অয়নদা আমি কিন্তু হোমো নই। বাড়া চুষতে পারব না”
অয়নদা হেসে বলল
– “পোঁদ না রে খ্যাপা। গুদ ই পাবি”
সারা সপ্তাহটা উত্তেজনা আর প্রতীক্ষায় কেটে গেলো। অয়নদার কথা আমার শরীরে আগুন ধরিয়ে দিয়েছিল। অয়নদা ফাঁকা আওয়াজ দেওয়ার লোক যে না সেদিনের পর সেটা বুঝে গেছি। শুধু এটা বুঝলাম না কার সাথে হতে চলেছে। অয়নদার মা? কিন্তু সেটা তো হতে পারে না। কারণ হস্টেলের রুমে আমাকে আসতে বলা হয়েছে। সেখানে তো কাকিমা আসতে পারে না আর তাছাড়া অয়নদাই বলেছে কাকিমাকে তুলতে গেলে লেবার দিতে হবে। আর কে হতে পারে? তাহলে অয়নদা কি আমাকে নিয়ে সোনাগাছি যাওয়ার প্ল্যান করছে? শুক্রবার সকাল থেকে উত্তেজনায় প্রায় জ্বর এসে গেলো। অয়নদার কথামত রাত দশটার পরে গুটি গুটি পায়ে হস্টেলের থার্ড ফ্লোরে অয়নদার রুমে গিয়ে কড়া নাড়লাম।
অয়নদার গম্ভীর গলা পাওয়া গেলো?
– “কে?”
– “আমি ,শুভ “
– “দাঁড়া খুলছি।“
কিছুক্ষণ পড়ে দরজাটা একটু খুলে গেলো। অয়নদার মুখটা দরজার ফাঁক দিয়ে বের হলও। অয়নদা ঠোঁটে সিগেরেট টা চেপে গলাটা একটু নামিয়ে বলল।
– “ কুল থাকবি। ভেতরে আয় ”
ভেতরে ঢুকে দেখলাম ঘরটা একটু অন্ধকার অন্ধকার । টিউব লাইট নেভানো। শুধু একটা ষাঠ পাওয়ারের বালব জ্বলছে। ঘরের মাঝে দেখলাম ড্রয়িং স্ট্যান্ড দাঁড় করানো। হঠাৎ বিছানার দিকে তাকিয়ে আমি হতচকিত হলাম। বিছানার ওপর অবন্তিকাদি আধশোয়া হয়ে বসে। গায়ে একটা বেডশিট জড়ানো।
অবন্তিকাদি অয়নদাদের ইয়ারমেট। কলেজে অপু বলেই সবাই চেনে। আমরা বলি অপুদি। সারা কলেজে অপুদি বিখ্যাত গানের জন্য। কলেজ ফেস্টে অপুদির গলায় রবীন্দ্রসঙ্গীত শুনে মুগ্ধ হয়ে যায়নি এমন কাওকে পাওয়া দুষ্কর।
লম্বাটের গড়নের অপুদির গায়ের রঙ শ্যামলা। কিন্তু নাক মুখ খুব শার্প। স্লিম ফিগার। একটু মোটা ফ্রেমের কালো চশমায় অপুদিকে অত্যন্ত ব্যাক্তিত্বময়ি লাগে।
অয়নদা আমাকে দেখিয়ে বলল
– ওর নাম শুভ। ফার্স্ট ইয়ারে ঢুকেছে। আঁকার হাত বেশ ভাল।
অপুদি আমাকে হাই বলে একটু হাসল। আমি ও প্রত্যুত্তরে হাই বলে হাসলাম।
অয়নদা বলল
– শুভকে কদিন একটু কাজ শেখাচ্ছি । ও থাকলে তোর অসুবিধে নেই তো।
অপুদি বলল
– না, না। ও থাক না। অসুবিধে কেন হবে। ও তো পুরো আমার ভাই পাপাই এর মত। খুব বাচ্চা মনে হচ্ছে। এখনো আর্ট কলেজের ছাপ পড়েনি।
অয়নদা হেসে বলল
– হ্যাঁ, একদম দুগ্ধপোষ্য শিশু।
আমি কপট রেগে অয়নদার দিকে চোখ পাকালাম।
অয়নদা বলল,
– শুভ তুই একটু বস। আমি একটা আঁকার মাঝে আছি।
ড্রয়িং বোর্ডে দেখলাম, পাতা জুড়ে পা আঁকা। বুঝলাম লেগ অ্যানাটমি চলছে।
অয়নদা অপুদিকে বলল
– তুই পায়ের পজিশান চেঞ্জ করিসনি তো?
– একদম না।
– তাহলে চাদর টা সরিয়ে নে।
দেখলাম অপুদি হাত বাড়িয়ে পায়ের ওপর থেকে চাদর টা সরিয়ে নিল। সামনের দিকে বা পাটা পুরো টানা আছে। আর পিছনে ডান পাটা হাঁটুতে ভাঁজ করে তোলা। চাদরটা অপুদি কোমড়ের ওপর অবধি তুলেছে। অপুদির কালো রঙের প্যান্টিটা পুরো দেখা যাচ্ছে। অয়নদা দেখলাম পেনসিল হাতে নিয়ে আঁকতে শুরু করে দিল। অপুদি চুপচাপ শুয়ে আছে। আমিও কোন কথা না বলে দেখতে লাগলাম।
কিছুক্ষণ পর অয়নদা বলল
– আউটলাইনটা হয়ে গেছে। এবার ডিটেলসটা নিতে হবে। আলো লাগবে। শুভ টেবল ল্যাম্পটা প্লাগ এ গুজে তুই একটু বিছানায় গিয়ে পায়ে একটু আলো ফেল তো।
আমার বুকটা ধক করে উঠল । আমি গুটি গুটি পায়ে তার প্লাগে গুজে, বিছানার একদম ধারে বসে, অপুদির পায়ে লাইট ফেললাম। এতক্ষণ বাদে আমি ভাল করে পুরো পাটা দেখলাম। নিখুঁত, সুগঠিত দীর্ঘ পা দুটি অত্যন্ত মসৃণ এবং সুকোমল। আমি কাছ থেকে যে এরকম দৃশ্য কোনদিন দেখতে পাব স্বপ্নেও কল্পনা করিনি।
কিছুক্ষণ বুঝতে পারলাম উত্তেজনায় আমার হাত কাঁপতে আরম্ভ করেছে। ফলে আলো নড়ে যাচ্ছে। অয়নদা বলল
– শুভ তোর কি অপুর সেক্সি পা দেখে হিট উঠে গেল নাকি রে। তোর হাত কাঁপছে কেন? আমার ছবির তো বারোটা বাজবে।
অপুদি বলল
– এই অয়ন, ওকে অমন বলছিস কেন রে? বাচ্চা ছেলে। আর শুভ তুই এত দূরে বসেছিস কেন ? ওভাবে বসে এতক্ষণ ল্যাম্প ধরে থাকলে হাত তো টায়ার্ড হবেই। তুই আমার দিকে একটু সরে আয়।
আমি কিছু না বলে অপুদির দিকে একটু সরে এলাম।
অপুদি বলল
– আরও একটু সরে আয়। জায়গা আছে।