27-12-2020, 06:30 PM
(This post was last modified: 28-12-2020, 07:45 AM by sairaali111. Edited 1 time in total. Edited 1 time in total.)
পিপিং টম অ্যানি/(২২১) -
- জয়া আর অপেক্ষা করতে পারেনি । ভিতরে ভিতরে ও - ও তো ভীষণ রকম গরমে ছিলো । তার উপর সবে তার আগের দিন-ই ওর মাসিক থেমেছে , আর এই সময়টায় , মাসিকের ঠিক পরে-পরেই ক'টা দিন জয়া সাঙ্ঘাতিক রকম চোদন-কাতর হয়ে থাকে । প্রলয় থাকতেও তো তেমন কিছুই হতো না । গুদে আঙলি করেই জল ভাঙতে হতো । - ফাঁকা বাড়িতে দ্যাওরকে মাঝরাতে অমন পাগলের মতো নুনু খেঁচতে খেঁচতে জয়াকে নিয়ে নিজের গোপন ইচ্ছেগুলি অসভ্য অশ্লীল ভাষায় সমানে বলে যেতে দেখে - শুনতে শুনতে জয়ারও যেন ইচ্ছে-নদীতে জোয়ার এসে গেল । মার্জারী-পায়ে চোখ-বন্ধ হস্তমৈথুনরত বউমরা দ্যাওরের পাশে এসে দাঁড়ালো বুভুক্ষু বিধবা বউদি ।
[b] . . . তার পরের ঘটনা সে তো অনেক আগেই বলে দেওয়া আছে । পিছন ফিরলেই দেখে নেওয়া যেতে পারে । - মোটকথা, 'চিরদিন কাহারো সমান নাহি যায়' - সে যেদিক থেকেই বিচার-বিশ্লেষণ করা যাক না কেন । মলয় জয়ারও হয়েছিল তাই-ই । কয়েকটা বছর দু'জনেই যে দমবন্ধ করা অস্বস্তি আর প্রবল কামখিদে নিয়ে কাটিয়েছিল তারই যেন বিপরীত ফল ফললো সেই রাত থেকে । না, ফল-ই কেন শুধু , দুজনের জীবনই হয়ে উঠলো ফুলেল রংবাহারী । যোগ্যং যোগ্যেন ... এটিই হলো আসল কথা । এক হাতে কখনো তালি বাজে ? কক্ষনো না । দু'জনেরই মিলিত সম্মতি, শীৎকার, চিৎকার, চাহিদা, নতুন নতুন ভঙ্গি আবিস্কারের ঐকান্তিক আগ্রহ , লজ্জা-ঘেন্নাকে নির্বাসনে পাঠিয়ে চূড়ান্ত আনঈনহিবিটেড আচরণ আর ফাঁকা ঘরের সুযোগে দু'জন দু'জনকে আর দু'জনের অকালে মরা-বউ আর বরকে অশ্লীল গালিগালাজ যেন প্রতি রাতের রুটিন হয়ে গেছিল দ্যাওর-বৌদির ।
শুধু রাতেই বা কেন - শনি রবিবার আর যদি কোনদিন কোনকিছু উপলক্ষ্যে অফিস বন্ধ থাকতো তো সেইসব ছুটির দিনগুলোও ওরা এ্যাতোটুকু নষ্ট হতে দিতো না । আত্মীয়-স্বজন কারোর সাথেই প্রায় কোনো যোগাযোগই রাখতো না প্রলয় বা মলয় ওদের মা-বাবা গত হওয়ার পর থেকেই । জয়ার মায়ের বাড়িতেও তো বুড়ো আর অশক্ত মা বাবা - যারা বলতে গেলে বাড়র বাইরে পা-ই রাখতেন না । তাই, ছুটির দিনগুলোয় ওরা হয় নিজেরাই লাইট কিছু খাবার বানিয়ে নিতো মাঈক্রো আভেনে বা অনলাইনে আনিয়ে নিতো দু'বেলার খাবারই । তারপরেই দুটো কাজ করতো । নিজেদের ফোনের হয় সুইচ অফফ করে দিতো বা সাইলেন্ট মোডে রেখে দিতো , আর , বাইরের গ্রীলে বাইরের দিকে তালা ঝুলিয়ে দিতো যাতে হঠাৎ যদি কেউ এসেও যায় নিশ্চিত ধরে নেবে বাসায় কেউ নেই । এক-আধবার এমন হয়েছে । অফিসের ভীষণ কৌতুহলী আর অন্যের প্রিভেসিতে নোংরা নাক গলানো-স্বভাবের দু'একজন হানা দিয়েছে মলয় জয়াদের বাসায় । পরদিন অফিসে বলেওছে সেকথা । অম্লান বদনে মলয় বলে দিয়েছে বউদির বাবার হঠাৎ অসুস্থতার খবর পেয়ে যেতে হয়েছিল কান্নাকাটি-করা বউদিকে নিয়ে ।
সম্পূর্ণ মিথ্যে নয় । অর্ধসত্য বলা-ই যায় । কান্নাকাটি তো করেইছিল জয়া । চোখের জল ফেলাকেই তো কান্নাকাটি করা বলে । আর চোখের সাথে দারুণ রকম মিলের কারণেই , মনে আছে , কায়েমি-স্বার্থের পৃষ্ঠপোষকেরা সত্যিকারের ঘটনাকে ধামাচাপা দিতে দেবরাজের আরেক নামকরণ করেন - 'সহস্রাক্ষ ।' আগেও বলেছি বিশদে এটি । আসলে বৃদ্ধ ঋষি গৌতমের যুবতী-হয়ে-থাকা পত্নী অহল্যাকে দেখে দেবরাজ ইন্দ্র প্রচন্ড গরম খান । ডান্ডা আর নামেই না । অহল্যার অবস্থাও তথৈবচ । খুব স্বাভাবিক আর সঙ্গত । বুড়ো ঋষির শরীরে 'কন্দর্পের অবস্থান' তখন প্রায় ইতিহাস । কদাচিৎ কলেভদ্রে পত্নীতে উপগত হওয়ার চেষ্টা করেন কিন্তু ঠিকঠাক লিঙ্গোত্থান-ই ঘটে না । বেচারা অহল্যা তার খাইখাই যৌবন নিয়ে নদীতে স্নানের সময় জলের নিচে বুক অবধি ডুবিয়ে রেখে আংলি করে গরম কমানোর চেষ্টা করে । কিন্তু লস্যির স্বাদ কি আর রসনা-গোলায় পাওয়া যায় ? - ইন্দ্রের কাজ সহজ হয়ে যায় । ঋষির দীর্ঘ অনুপস্থিতিতে তার কুটিরে এসে একথা-সেকথা বলতে বলতে ধুতি তুলে নিজের দেবরাজকীয় লিঙ্গ দেখান মুনির বউ অহল্যাকে । ... তার পরের সেই স্বাভাবিক কান্ডটির কথা আগেই বলেছি । বিশদে । - মুনির চোখে অহল্যার চোদন কীর্তন ধরা পড়তেই ফুঁসে ওঠে পুরুষতান্ত্রিকতা । ওরাও তো এক ধরণের তান্ত্রিক-ই । নরবলি-দেওয়া কাপালিক-ও বলা যায় । সম্ভবত নির্দয় প্রহারে বেচারি অহল্যাকে মেরেই ফেলা হয় । প্রস্তরীভূত হয়ে থাকার রূপকটি তো তাই-ই বোঝায় । - আর চোদারু ইন্দ্রকে ঋষি অভিসম্পাত করেন - সর্বাঙ্গে যোনিচিহ্ন প্রকাশের । ইন্দ্রের গুদ আসক্তির আর ঋষি-স্ত্রী গমনের এটিই পানিশমেন্ট । কিন্তু পক্ষপাতদুষ্ট পুরুষতন্ত্র যাবে কোথায় ? তাদের নীতিবিরুদ্ধ স্পর্শকাতর একপেশে সিদ্ধান্তের পক্ষ নিয়ে প্রচারে নেমে পড়লো - এখনকার টার্মে - গোদি মিডিয়া । কালোকে দিলো সাদা বানিয়ে । কেচ্ছাকে বদলে দিলো কৃতিত্বে । মহান ঈমেজকে মহত্তর করে তোলা হলো । লম্পট ইন্দ্রের নামের তালিকায় সংযোজিত হলো আরোও একটি নাম - ''সহস্রাক্ষ'' । হাজার চোখ যাঁর । বিশ্ব-ব্রহ্মান্ডের সমস্ত কিছুই যিনি নিমেষে দেখে নিতে পারেন । - আহা , ক্ষমতার কী মহিমা । - ওদিকে ঈনফেরিয়ার-সেক্স - জেন্ডার বায়াসড পুরুষতন্ত্রের নির্মম আঘাতে - অহল্যা পড়ে রইলো হীনপ্রাণ হয়ে । হ্যাঁ , তারপর অনেক কাল পর আবার তার রেজারেকসনের আরেকটি গপ্পো ফাঁদা হলো - সে-ও আসলে আরেকজন পুরুষকে মহান জীবনদাতা পুরুষোত্তম প্রমাণ করতে । সে-ই পুরুষতন্ত্রের জুমলা । নিষ্ঠুর ভাঁওতাবাজি ।. . .
তো যে কথা হচ্ছিলো । মুনি-পত্নীর অভুক্ত-গুদ-চোদারু দেবরাজের মতো জয়ার তো হাজার চোখ নয় - দুটিমাত্র-ই চোখ আর আরেকটি নেত্রকল্প স্থান রয়েছে । মোট 'ত্রিনেত্র'-ও বলা যেতে পারে । শুধু বহিরঙ্গে অর্থাৎ চোখের দেখায় কেবল ওটিকে চোখ মনে হয়না - কিছু কিছু আচরণও করে চোখের মতোই । 'ঘুমিয়ে' থাকার সময় চাপাচাপি হ'য়ে থাকে উপর-নিচের ডালা , আঁখি পল্লব-টল্লব ব'লে - 'মুছে নাও আঁখি-লোর' টোর লিখে যতোই কাব্যি করা হোক আসলে ওই জায়গাটির মতো এখানটিও হয় স-লোম - সবাল । এতেই শেষ নয় , প্রখর অনুভূতি বা এ্যাকিউট সেনসিটিভিটিতে চোখ আর চোখ-সদৃশ-অঙ্গখানি তুল্যমূল্য । আরো আছে , পানি বা জল । দুঃখে শুধু নয় , আসলে অনুভূতির প্রাবল্যে , সুখের তীব্রতায়-ও দু'চোখ বেয়ে জল পড়ে - আর , ঠিক ওই একই ব্যাপার ঘটে নিম্নাঙ্গে-ও - দুই থাঈয়ের জোড়ের ''চোখে'' । - তাই, জয়ার 'কান্নাকাটি'র কথা অফিস-কোলিগদের ব'লে দেবর মলয় ভুল তো করেই নি , পুরো মিথ্যেও বলেনি । ছুটির দুপুরে জয়া তো কাঁদতোই । সুখের ধাক্কা লাগতো টিয়ার্স ব্যাগে - জল ঝরতো উপরের দু'চোখে । আর , তলার চোখে ? তার অভিঘাত এমনই হতো যে দ্যাওর মলয়কে মাঝে মাঝেই বাঁড়া বের ক'রে বিধবা বউদির ঠাপ-গিলতে-থাকা গুদের জল মুছে দিতে হতো । না, ওটি মুছতে অবশ্যই চুদক্কর দেবর কোনো রুমাল-টুমাল বা বস্ত্রখন্ড ব্যবহার করতো না । চিৎ-শোওয়া জয়ার গুদ থেকে এ-কটানে বাঁড়াটা বের করে এনে বউদির শাঁসালো থাইদুটোর তলার দিকটা দুহাতে ধ'রে উল্টে তুলে দিতো ওর বুকের দিকে - হাঁটু দু'খান চেপ্পে রেখে দিতো জয়ার কাঁধের দু'পাশে । এতে ক'রে নামরদ মরা-বরের সঙ্গে ক'বছর প্রায়-নিরর্থক কাটানো জয়ার আনকোরা আঁটোসাটো টাঈট হয়ে থাকা গুদের লিপদুটোয় একটু আলগা গা'ছাড়া ভাব আসতো । তারপর দ্যাওর হামলে পড়তো বউদির দু'থাইয়ের জংশনে , এতোক্ষণের উপর-ঠাপ-গেলা আর তল-ঠাপ-দেয়া ফ্যানা ওঠা গুদের ওপর । ততক্ষণে জয়া নিজেই নিজের হাতে ওঠানো থাঈদুটো চেপে ধরে নিয়েছে আর মলয়ের একটা হাত পালা করে ছানতে শুরু করেছে বউদির সুবর্তুল মুঠিভর মাই দু'খান - ওটা এটা , এটা ওটা ... আর, অন্য হাতখানিও অলস বসে নেই - ঐ রকম 'ইন্দ্রানিক' ভঙ্গিতেও বউদির টাঈট গুদের ঠোটদুটো তেমন জায়গা না দেওয়ায় ডান হাতের দুটো আঙুলে চাড় দিয়ে ফাঁক করে ধরেছে গুদটা । হাঁটু ভাঁজ করে ঠিক প্রণামের ভঙ্গিতে জয়ার গুদের ভিতর জিভ চালিয়ে দিয়েছে য তো খা নি পারা যায় । বউদির উত্তোলিত-নিতম্ব ভঙ্গির দরুণ , স্বাভাবিক ভাবেই , স্পষ্ট হয়ে দেখা যেতো জয়ার গাঁড়-ছ্যাঁদাটা । ঠক যেন হার্ট - লাবডুব লাবডুব - সঙ্কুচিত হচ্ছে - পরক্ষণেই প্রসারিত । মলয়ের জিভ আর হাতের আঙুলের ছোঁওয়া চাইছে যেন । চোদখোর মলয় বুঝতো । মনে মনে বলে উঠতো - ''অনেক কষ্ট দিয়েছো চোদানী , দাদা থাকতে তোমার মাই-গুদ ভেবে ভেবে ক-ত্তো ফ্যাদা ঝরিয়েছি বোকাচুদি - এসো - আজ তোমায় মা ডাকিয়ে ছাড়বো ল্যাওড়াচুদি...'' - গুদের রস গড়িয়ে গড়িয়ে নেমে ভিজিয়ে-দেওয়া জয়ার পায়ুছিদ্রের উপরে থুঃউঃঊ ক'রে একদলা থুতু ছুঁড়ে দিয়েই মলয় সপাটে একটা আঙুল পুরোটা-ই ঢুকিয়ে দিতো বিধবা বউদির পটিছ্যাঁদায় , আর একই মোশানে ''নেঃঃ'' ব'লে লম্বা করে জিভখানা গুদে বিঁধিয়ে দয়ে শুরু করে দিতো তোলানামা নামাতোলা । মাত্রই কয়েকটা স্ট্রোক আর সেই সাথে মাই দাবানো , জয়ার অত্যধিক সেন্সিটিভ নিপল মোচড়ানো ... একে তো চুদো-গুদ থেকে বাঁড়া বের করে আনা হয়েছে ... আর কয়েকটা কড়া ঠাপ পড়লেই পানি ভাঙ্গতো জয়ার খাইখাই গুদের ... পেরে উঠবে কী করে জয়ার গুদ ? নিজের থাঈ ধরে-রাখা হাতদুটো যেন নিজের থেকেই আলগা হয়ে যায় , পা দুখান উঠে যায় গুদ পোঁদ আংলি-চাটন-চোষণরত ওয়রসিপার দ্যাওরের পিঠে । হাত বাড়িয়ে দেয় সামনের দিকে - সম্ভবত দেবরের অশ্ব-লিঙ্গখানা-ই খোঁজে বউদির হাত - না পেয়ে মুঠি করে ধরে মলয়ের মাথার লম্বা লম্বা চুলগুলো । তীব্র যন্ত্রণায় যেন কঁকিয়ে ওঠে জয়া - ''মাঃ ওমাআঃঃ... পারছি না আর পারছি না ... এ্যাঈ চোদনা বাঞ্চোদ ঠাকুরপো - কীঈঈ করছিইইইস রে চুৎমারানে ঢ্যামনা ... বউদিকে কী মেরেই ফেলবি নাকি আজ গুদ গাঁড় চুষে .... ওহঃঃ হারামীচোদা ... নেঃ নেঃহঃ দিইইচছিইইই .... মাআআআআগোওওও....'' - জয়ার গুদ থেকে তীব্র ধারায় বেরিয়ে [/b]
শুধু রাতেই বা কেন - শনি রবিবার আর যদি কোনদিন কোনকিছু উপলক্ষ্যে অফিস বন্ধ থাকতো তো সেইসব ছুটির দিনগুলোও ওরা এ্যাতোটুকু নষ্ট হতে দিতো না । আত্মীয়-স্বজন কারোর সাথেই প্রায় কোনো যোগাযোগই রাখতো না প্রলয় বা মলয় ওদের মা-বাবা গত হওয়ার পর থেকেই । জয়ার মায়ের বাড়িতেও তো বুড়ো আর অশক্ত মা বাবা - যারা বলতে গেলে বাড়র বাইরে পা-ই রাখতেন না । তাই, ছুটির দিনগুলোয় ওরা হয় নিজেরাই লাইট কিছু খাবার বানিয়ে নিতো মাঈক্রো আভেনে বা অনলাইনে আনিয়ে নিতো দু'বেলার খাবারই । তারপরেই দুটো কাজ করতো । নিজেদের ফোনের হয় সুইচ অফফ করে দিতো বা সাইলেন্ট মোডে রেখে দিতো , আর , বাইরের গ্রীলে বাইরের দিকে তালা ঝুলিয়ে দিতো যাতে হঠাৎ যদি কেউ এসেও যায় নিশ্চিত ধরে নেবে বাসায় কেউ নেই । এক-আধবার এমন হয়েছে । অফিসের ভীষণ কৌতুহলী আর অন্যের প্রিভেসিতে নোংরা নাক গলানো-স্বভাবের দু'একজন হানা দিয়েছে মলয় জয়াদের বাসায় । পরদিন অফিসে বলেওছে সেকথা । অম্লান বদনে মলয় বলে দিয়েছে বউদির বাবার হঠাৎ অসুস্থতার খবর পেয়ে যেতে হয়েছিল কান্নাকাটি-করা বউদিকে নিয়ে ।
সম্পূর্ণ মিথ্যে নয় । অর্ধসত্য বলা-ই যায় । কান্নাকাটি তো করেইছিল জয়া । চোখের জল ফেলাকেই তো কান্নাকাটি করা বলে । আর চোখের সাথে দারুণ রকম মিলের কারণেই , মনে আছে , কায়েমি-স্বার্থের পৃষ্ঠপোষকেরা সত্যিকারের ঘটনাকে ধামাচাপা দিতে দেবরাজের আরেক নামকরণ করেন - 'সহস্রাক্ষ ।' আগেও বলেছি বিশদে এটি । আসলে বৃদ্ধ ঋষি গৌতমের যুবতী-হয়ে-থাকা পত্নী অহল্যাকে দেখে দেবরাজ ইন্দ্র প্রচন্ড গরম খান । ডান্ডা আর নামেই না । অহল্যার অবস্থাও তথৈবচ । খুব স্বাভাবিক আর সঙ্গত । বুড়ো ঋষির শরীরে 'কন্দর্পের অবস্থান' তখন প্রায় ইতিহাস । কদাচিৎ কলেভদ্রে পত্নীতে উপগত হওয়ার চেষ্টা করেন কিন্তু ঠিকঠাক লিঙ্গোত্থান-ই ঘটে না । বেচারা অহল্যা তার খাইখাই যৌবন নিয়ে নদীতে স্নানের সময় জলের নিচে বুক অবধি ডুবিয়ে রেখে আংলি করে গরম কমানোর চেষ্টা করে । কিন্তু লস্যির স্বাদ কি আর রসনা-গোলায় পাওয়া যায় ? - ইন্দ্রের কাজ সহজ হয়ে যায় । ঋষির দীর্ঘ অনুপস্থিতিতে তার কুটিরে এসে একথা-সেকথা বলতে বলতে ধুতি তুলে নিজের দেবরাজকীয় লিঙ্গ দেখান মুনির বউ অহল্যাকে । ... তার পরের সেই স্বাভাবিক কান্ডটির কথা আগেই বলেছি । বিশদে । - মুনির চোখে অহল্যার চোদন কীর্তন ধরা পড়তেই ফুঁসে ওঠে পুরুষতান্ত্রিকতা । ওরাও তো এক ধরণের তান্ত্রিক-ই । নরবলি-দেওয়া কাপালিক-ও বলা যায় । সম্ভবত নির্দয় প্রহারে বেচারি অহল্যাকে মেরেই ফেলা হয় । প্রস্তরীভূত হয়ে থাকার রূপকটি তো তাই-ই বোঝায় । - আর চোদারু ইন্দ্রকে ঋষি অভিসম্পাত করেন - সর্বাঙ্গে যোনিচিহ্ন প্রকাশের । ইন্দ্রের গুদ আসক্তির আর ঋষি-স্ত্রী গমনের এটিই পানিশমেন্ট । কিন্তু পক্ষপাতদুষ্ট পুরুষতন্ত্র যাবে কোথায় ? তাদের নীতিবিরুদ্ধ স্পর্শকাতর একপেশে সিদ্ধান্তের পক্ষ নিয়ে প্রচারে নেমে পড়লো - এখনকার টার্মে - গোদি মিডিয়া । কালোকে দিলো সাদা বানিয়ে । কেচ্ছাকে বদলে দিলো কৃতিত্বে । মহান ঈমেজকে মহত্তর করে তোলা হলো । লম্পট ইন্দ্রের নামের তালিকায় সংযোজিত হলো আরোও একটি নাম - ''সহস্রাক্ষ'' । হাজার চোখ যাঁর । বিশ্ব-ব্রহ্মান্ডের সমস্ত কিছুই যিনি নিমেষে দেখে নিতে পারেন । - আহা , ক্ষমতার কী মহিমা । - ওদিকে ঈনফেরিয়ার-সেক্স - জেন্ডার বায়াসড পুরুষতন্ত্রের নির্মম আঘাতে - অহল্যা পড়ে রইলো হীনপ্রাণ হয়ে । হ্যাঁ , তারপর অনেক কাল পর আবার তার রেজারেকসনের আরেকটি গপ্পো ফাঁদা হলো - সে-ও আসলে আরেকজন পুরুষকে মহান জীবনদাতা পুরুষোত্তম প্রমাণ করতে । সে-ই পুরুষতন্ত্রের জুমলা । নিষ্ঠুর ভাঁওতাবাজি ।. . .
তো যে কথা হচ্ছিলো । মুনি-পত্নীর অভুক্ত-গুদ-চোদারু দেবরাজের মতো জয়ার তো হাজার চোখ নয় - দুটিমাত্র-ই চোখ আর আরেকটি নেত্রকল্প স্থান রয়েছে । মোট 'ত্রিনেত্র'-ও বলা যেতে পারে । শুধু বহিরঙ্গে অর্থাৎ চোখের দেখায় কেবল ওটিকে চোখ মনে হয়না - কিছু কিছু আচরণও করে চোখের মতোই । 'ঘুমিয়ে' থাকার সময় চাপাচাপি হ'য়ে থাকে উপর-নিচের ডালা , আঁখি পল্লব-টল্লব ব'লে - 'মুছে নাও আঁখি-লোর' টোর লিখে যতোই কাব্যি করা হোক আসলে ওই জায়গাটির মতো এখানটিও হয় স-লোম - সবাল । এতেই শেষ নয় , প্রখর অনুভূতি বা এ্যাকিউট সেনসিটিভিটিতে চোখ আর চোখ-সদৃশ-অঙ্গখানি তুল্যমূল্য । আরো আছে , পানি বা জল । দুঃখে শুধু নয় , আসলে অনুভূতির প্রাবল্যে , সুখের তীব্রতায়-ও দু'চোখ বেয়ে জল পড়ে - আর , ঠিক ওই একই ব্যাপার ঘটে নিম্নাঙ্গে-ও - দুই থাঈয়ের জোড়ের ''চোখে'' । - তাই, জয়ার 'কান্নাকাটি'র কথা অফিস-কোলিগদের ব'লে দেবর মলয় ভুল তো করেই নি , পুরো মিথ্যেও বলেনি । ছুটির দুপুরে জয়া তো কাঁদতোই । সুখের ধাক্কা লাগতো টিয়ার্স ব্যাগে - জল ঝরতো উপরের দু'চোখে । আর , তলার চোখে ? তার অভিঘাত এমনই হতো যে দ্যাওর মলয়কে মাঝে মাঝেই বাঁড়া বের ক'রে বিধবা বউদির ঠাপ-গিলতে-থাকা গুদের জল মুছে দিতে হতো । না, ওটি মুছতে অবশ্যই চুদক্কর দেবর কোনো রুমাল-টুমাল বা বস্ত্রখন্ড ব্যবহার করতো না । চিৎ-শোওয়া জয়ার গুদ থেকে এ-কটানে বাঁড়াটা বের করে এনে বউদির শাঁসালো থাইদুটোর তলার দিকটা দুহাতে ধ'রে উল্টে তুলে দিতো ওর বুকের দিকে - হাঁটু দু'খান চেপ্পে রেখে দিতো জয়ার কাঁধের দু'পাশে । এতে ক'রে নামরদ মরা-বরের সঙ্গে ক'বছর প্রায়-নিরর্থক কাটানো জয়ার আনকোরা আঁটোসাটো টাঈট হয়ে থাকা গুদের লিপদুটোয় একটু আলগা গা'ছাড়া ভাব আসতো । তারপর দ্যাওর হামলে পড়তো বউদির দু'থাইয়ের জংশনে , এতোক্ষণের উপর-ঠাপ-গেলা আর তল-ঠাপ-দেয়া ফ্যানা ওঠা গুদের ওপর । ততক্ষণে জয়া নিজেই নিজের হাতে ওঠানো থাঈদুটো চেপে ধরে নিয়েছে আর মলয়ের একটা হাত পালা করে ছানতে শুরু করেছে বউদির সুবর্তুল মুঠিভর মাই দু'খান - ওটা এটা , এটা ওটা ... আর, অন্য হাতখানিও অলস বসে নেই - ঐ রকম 'ইন্দ্রানিক' ভঙ্গিতেও বউদির টাঈট গুদের ঠোটদুটো তেমন জায়গা না দেওয়ায় ডান হাতের দুটো আঙুলে চাড় দিয়ে ফাঁক করে ধরেছে গুদটা । হাঁটু ভাঁজ করে ঠিক প্রণামের ভঙ্গিতে জয়ার গুদের ভিতর জিভ চালিয়ে দিয়েছে য তো খা নি পারা যায় । বউদির উত্তোলিত-নিতম্ব ভঙ্গির দরুণ , স্বাভাবিক ভাবেই , স্পষ্ট হয়ে দেখা যেতো জয়ার গাঁড়-ছ্যাঁদাটা । ঠক যেন হার্ট - লাবডুব লাবডুব - সঙ্কুচিত হচ্ছে - পরক্ষণেই প্রসারিত । মলয়ের জিভ আর হাতের আঙুলের ছোঁওয়া চাইছে যেন । চোদখোর মলয় বুঝতো । মনে মনে বলে উঠতো - ''অনেক কষ্ট দিয়েছো চোদানী , দাদা থাকতে তোমার মাই-গুদ ভেবে ভেবে ক-ত্তো ফ্যাদা ঝরিয়েছি বোকাচুদি - এসো - আজ তোমায় মা ডাকিয়ে ছাড়বো ল্যাওড়াচুদি...'' - গুদের রস গড়িয়ে গড়িয়ে নেমে ভিজিয়ে-দেওয়া জয়ার পায়ুছিদ্রের উপরে থুঃউঃঊ ক'রে একদলা থুতু ছুঁড়ে দিয়েই মলয় সপাটে একটা আঙুল পুরোটা-ই ঢুকিয়ে দিতো বিধবা বউদির পটিছ্যাঁদায় , আর একই মোশানে ''নেঃঃ'' ব'লে লম্বা করে জিভখানা গুদে বিঁধিয়ে দয়ে শুরু করে দিতো তোলানামা নামাতোলা । মাত্রই কয়েকটা স্ট্রোক আর সেই সাথে মাই দাবানো , জয়ার অত্যধিক সেন্সিটিভ নিপল মোচড়ানো ... একে তো চুদো-গুদ থেকে বাঁড়া বের করে আনা হয়েছে ... আর কয়েকটা কড়া ঠাপ পড়লেই পানি ভাঙ্গতো জয়ার খাইখাই গুদের ... পেরে উঠবে কী করে জয়ার গুদ ? নিজের থাঈ ধরে-রাখা হাতদুটো যেন নিজের থেকেই আলগা হয়ে যায় , পা দুখান উঠে যায় গুদ পোঁদ আংলি-চাটন-চোষণরত ওয়রসিপার দ্যাওরের পিঠে । হাত বাড়িয়ে দেয় সামনের দিকে - সম্ভবত দেবরের অশ্ব-লিঙ্গখানা-ই খোঁজে বউদির হাত - না পেয়ে মুঠি করে ধরে মলয়ের মাথার লম্বা লম্বা চুলগুলো । তীব্র যন্ত্রণায় যেন কঁকিয়ে ওঠে জয়া - ''মাঃ ওমাআঃঃ... পারছি না আর পারছি না ... এ্যাঈ চোদনা বাঞ্চোদ ঠাকুরপো - কীঈঈ করছিইইইস রে চুৎমারানে ঢ্যামনা ... বউদিকে কী মেরেই ফেলবি নাকি আজ গুদ গাঁড় চুষে .... ওহঃঃ হারামীচোদা ... নেঃ নেঃহঃ দিইইচছিইইই .... মাআআআআগোওওও....'' - জয়ার গুদ থেকে তীব্র ধারায় বেরিয়ে [/b]
[b]আসে গুদপানি - নোনামিঠে জল - চেটে চুষে শব্দ তুলে চপাকৎ চপাকৎৎ করে পুরোটা খেয়ে বউদির ভিজে বালগুলোয় বিলি দিতে দিতে মুখ তোলে দ্যাওর - গুদের মতো বউদির দু'চোখ থেকেও তখন বইছে জলের ধারা ... সুখের, আনন্দের এবং অবশ্যই জয়ের । হ্যাঁ , শুনতে অবাক লাগলেও - ওই অশ্রু জ-য়ে-র-ও । - সে কথায় আসবো বারান্তরে । ( চ ল বে ....)[/b]