16-12-2020, 04:15 PM
(This post was last modified: 13-05-2022, 12:09 PM by sairaali111. Edited 1 time in total. Edited 1 time in total.)
পিপিং টম অ্যানি/(২১৮) -
রাত আটটাতেই, বাইরের গেটে তালা দিয়ে, বিছানায় উঠেছিল ওরা । দুজনেই স্টার্ক নেকেড । সম্পূর্ণ ল্যাংটো । - খাঁড়া-নুনু দ্যাওর মলয় বিধবা বউদির দু'থাঈয়ের মধ্যিখানে তলপেট-ছাওয়া ধ্যাবড়া বালের জঙ্গলটা মুঠি মেরে ধরে , মুখে মিচকি হাসি নিয়ে , বলে উঠলো - '' বউদি , আমারও কিন্তু মরা-বউ স্বর্গবাসিনী সতী-র মতো ''মেম-গুদ'' চাই বলে দিচ্ছি ।'' - অ্যাদ্দিনের উপোসী বউদি জয়াও কিছু কম গেল না । মুহূর্তে দ্যাওরের , তখনই বউদির গুদ মারার জন্যে , ইঞ্চি দশেক হয়ে ফণা তুলে দাঁড়িয়ে ওঠা , বাঁড়াটা শক্ত মুঠোয় চেপ্পে ধরে চ্যালেঞ্জের ঢঙে বলে উঠলো - ''আমারও চাই আমার মরা-চোদা- স্বর্গবাসী বরের চার ইঞ্চির ধ্বজা-নুনু - এ রকম ঘোড়া-বাঁড়া নয় ।'' . . . . লহমায় দু'দুটি অপ্রত্যাশিত মৃত্যু ওদের দেবর-বউদির কাছে হয়ে উঠলো - সঙ্গীত । শিকল ছেঁড়ার গান . . . 'হা রে রে রে রে রে আমায় রাখবি ধ'রে কে রে ....'
[b]. . . ওসব পাঁজি-পুঁথি সংহিতা হাদিস মঘা পূর্ণিমা অশ্লেষা অমাবস্যা যোটক গণ রাশি সোমশুক্কুরবুধে পা - এসব নিতান্তই অর্থহীন । ফক্কিকার । মিনিংলেস । - আসল আর একমেবাদ্বিতীয়ম ব্যাপারটি হলো ছন্দযতিমিলের তাল-মিল , সুর-তান-লয়ের পারস্পরিক মেলবন্ধন । বিজ্ঞান বা মনোবিজ্ঞানের ছকে ফেললে বলতে হয় - পরস্পরের ওয়েভ-লেংথের সমতা । আর, কে না জানে ওই ভাবনা-চাওয়া-চিন্তার সাযুজ্য আসলে তো একটি শারীরবৃত্তি-উপজাত ঘটনা । বায়ো-কেমিক্যাল কারসাজি । এটির ধরণ আর রকম কাছাকাছি বা অনেকখানি এক কিসিমের হলেই সম্পর্কে আসে ছন্দিল তালমিল । পাকায় না তা ল গো ল । ...[/b]
[b]জয়াদের অপেক্ষাকৃত রক্ষণশীল পরিবার । জয়ার বিয়ের আগে তাই কুলগুরুকে দিয়ে জয়া আর প্রলয়ের কোষ্ঠী বিচার করিয়েছিলেন আঙ্কেল - মানে , জয়ার আব্বু । আর সেই 'মহাপন্ডিত' গুরুদেব অনেক বিচার বিবেচনা হোমযজ্ঞিটজ্ঞি ক'রে ঘোষণা করেছিলেন - ''এরা দু'জনে রাজযোটক । এদের চাইতে ভাল জুটি আর হয় না । জ্যোতিষ মতে দু'জনে একেবারে পরস্পরের জন্যেই ধরাধামে এসেছে । এরা দু'জন জন্ম-জন্মান্তরের পতি-পত্নী । সুদীর্ঘ পরমায়ু নিয়ে এরা বেশ ক'টি পুত্রকন্যাসহ পরম সুখ ও শান্তিতে জীবন অতিবাহিত করবে ।'' .....[/b]
[b]- হ্যাঁ , জয়ার ক্ষেত্রে ওই ভবিষ্যৎ-বানী প্রায় সবটা-ই মিলে গেছিল । শুধু একটি নাম ছাড়া । প্রলয় নয় । ওর ভাই - মলয় । জয়ার একমাত্র দেবর । শ্বশুর-শাশুড়ি-ননদবিহীন বাড়িতে ছিলো তো ওই ওরা তিনজন-ই । তারপর মলয়ের বিয়র পরে স্ত্রী সতী আসায় হয়েছিল - চারজন ।[/b]
[b]বলতে গেলে সবাই-ই ছিলো অতৃপ্ত । দু'জন খিদেয় কাতর আর বাকি দু'জনের সমস্যা সম্পূর্ণ বিপরীত । - বিয়ের আগে পাশের রুমেই-শোওয়া জয়া বউদিকে মনে মনে ন্যাংটো করে বাঁড়ায় ভেসলিন মাখিয়ে মলয় অনেকখানি সময় নিয়ে খেঁচতো । বিড়বিড় করে আক্ষেপোক্তির মধ্যে জানান দিতো বউদির ওই পুরুষ-খাকি শরীরটাকে নিয়ে সে কী কী করতে চায় । উত্তেজনার চোটে মাঝে মাঝে আওয়াজের ডেসিবল যেতো বেড়ে - পাশের ঘরে, ঘুমহীন চোখে , নাকডাকিয়ে-ঘুমনো বর প্রলয়ের পাশে , জেগে থাকা জয়ার কানে ঈথার তরঙ্গে পৌঁছে যেতো রাতজাগা দ্যাওরের হাতচোদা-বুলি ।[/b]
[b]বিছানায় পেলে মলয় যে ওর বৌদির গুদ ধুনে ধুনে ফ্যানা তুলে দেবে সেটি অনুমান করতে করতেই জয়ার হাত পৌঁছে যেতো ওর দুই থাইয়ের মাঝখানে । সজোর আঙলিতে প্রলয়ের যদি ঘুম ভেঙ্গে যায় - এই আশঙ্কায় খুব আস্তে আস্তে বিছানা ছেড়ে উঠে মার্জারীর মতো নিঃশব্দ পায়ে জয়া গিয়ে এ্যাটাচড টয়লেটে ঢুকে দরজা বন্ধ করে দিতো ।[/b]
[b]লাগোয়া ব্যাচেলর দ্যাওরের রুম । টয়লেট থেকে মলয়ের ফিসফিস করে বলা কথাগুলোও অনেক স্পষ্ট বোঝা যেতো । এমনকি প্রিকাম আর ভেসলিনের মিশেলে প্রচন্ড স্লিপারী হয়ে থাকা দ্যাওরের বাঁড়াটার মুঠি-চোদন শব্দটিও একটানা আসতো জয়ার কানে । মাঝে কেবল একটি ক্ষীণ দেয়াল - দু'পাশে দু'টি প্রবল ক্ষুধার্ত গুদ আর ল্যাওড়া - কিন্তু উপায়বিহীন ।[/b]
[b]. . . দু'জনেই দুধের স্বাদ ঘোলে মেটানোর আপ্রাণ চেষ্টা করে চলেছে । একজনের তখনও কোনো রেজিস্টার্ড গুদ নেই । অন্য জনের 'যদিদং হৃদয়ং...' মন্ত্রোচ্চারণ করে , মালা বদল , শুভদৃষ্টি , সিঁদুর দান , বাসর, বউভাত-পুষ্পশয্যা/সজ্জা করে পাওয়া বাঁড়া - যা' কার্যক্ষেত্রে , বলতে গেলে , থাকা-না-থাকা সমান ।[/b]
[b]জয়া প্রায়-ই দীর্ঘশ্বাস ফেলে বলতো - 'শালগ্রামের আবার ওঠা-বসা...' - আসলে ''ওঠা '' ব্যাপারটা-ই প্রায় ছিলোই না ওর বর প্রলয়ের । নামের সাথে এমন বে-মিল দুর্লভপ্রায় । - কলেজে স্যারেরা বাংলা গদ্য পদ্যের 'নামকরনের সার্থকতা' প্রশ্ন লিখতে দিতেন জয়াদের । তাতে ছাত্রীদের আপ্রাণ চেষ্টা থাকতো প্রমাণ করার যে - রচয়িতা কবি বা লেখক যে নামটি দিয়েছেন গল্প কবিতার - বস্তুত তার চাইতে সুন্দর, অর্থবহ নাম আর হয়-ই না । ....[/b]
[b]পরে ... উলঙ্গ দ্যাওরের উঁচুমাথা বাঁড়াটা নিয়ে বিছানায় খেলতে খেলতে জয়া বলতো হাসতে হাসতে - ''তোমার মরা-দাদার নামের সার্থকতা যদি প্রশ্ন আসতো তো ডাঁহা জিরো পেতাম । - প্র ল য় । হাহাহহাহা ... বিছানায় বোকাচোদা 'প্রলয়' তো দূরস্থান হালকা-বাতাসও ছিল না । বহুক্ষণ মাথা ঝাঁকিয়ে ঝাঁকিয়ে চোষা দিয়ে দিয়ে যদিও বা আধখাঁড়া হলো তো গলাতে-না-গলাতেই ফুঊঊঊসস ... ধ্বজাচোদা পাতলা ল্যালপেলে আধগরম হাফ-চামচে মাল ঢেলেই কা-ৎৎ । আ-র সাড়া নেই - রাতভর ষাঁড়ের মতো নাক ডাকা .... ঊঃঊঃঃ... ''[/b]
[b]- তার পরেই হয়তো দেবরের মুন্ডি ঢাকনাটিকে হাতের নিম্নচাপে টে-নে নিচের দিকে নামিয়ে পুরো খোলা-মাথা বাঁড়াটাকে শ-ক্ত করে চেপে ধ'রে বলতো - '' তুমিও গুদমারানী ষাঁড়ের মতোই । তবে, নাকে নয় । এই চুতচোদানী ল্যা ও ড়া য় ..... ওঃঊওঃঃ ... সেই মেনিমুখো খেলনা-নুনু ধ্বজাচোদা ভাগ্যি-স নেই - আআঃঈঃঃ ঠাকুরপো - এসো - নিজেই সটান উঠে পড়তো মলয়ের বুকে - রসা গুদে ঢুকিয়ে নিতো দ্যাওরের দশ ইঞ্চি বাঁড়াখানা - শুরু করতো পাছা নাচানো - বিপরীত বিহার - বউদি অন্ টপ্ - মলয়ের বিশেষ প্রিয় চোদনাসন । - জয়ার-ও । . . .
. . . ''দ ক্ষ য জ্ঞ'' । বাংলা বাগধারা হয়ে গেছে শব্দটি । তচনছ , উল্টোপাল্টা , দারুণ বিপর্যয় , অভাবিত এলোমেলো হয়ে যাওয়া - এসব বোঝাতেই আমরা বলে থাকি - দক্ষযজ্ঞ । এর পিছনের গল্পটি এ দেশের প্রায় সকলেরই জানা । একটি নাম সেই পুরাণ-গল্পের অনুষঙ্গে অনিবার্যভাবে আসবে । আসবে-ই । - সতী । - দক্ষ রাজকন্যা । পিতার ঘোরতর অনিচ্ছায়ও শিব-ঘরনী । - এই '' সতী '' কিন্তু কারো কোন অনিচ্ছা আপত্তি বা উল্টো অ্যাফেয়ারের টানে , শিবানীর মতো , 'মলয়-ঘরনী' হয়নি ।[/b]
. . . ''দ ক্ষ য জ্ঞ'' । বাংলা বাগধারা হয়ে গেছে শব্দটি । তচনছ , উল্টোপাল্টা , দারুণ বিপর্যয় , অভাবিত এলোমেলো হয়ে যাওয়া - এসব বোঝাতেই আমরা বলে থাকি - দক্ষযজ্ঞ । এর পিছনের গল্পটি এ দেশের প্রায় সকলেরই জানা । একটি নাম সেই পুরাণ-গল্পের অনুষঙ্গে অনিবার্যভাবে আসবে । আসবে-ই । - সতী । - দক্ষ রাজকন্যা । পিতার ঘোরতর অনিচ্ছায়ও শিব-ঘরনী । - এই '' সতী '' কিন্তু কারো কোন অনিচ্ছা আপত্তি বা উল্টো অ্যাফেয়ারের টানে , শিবানীর মতো , 'মলয়-ঘরনী' হয়নি ।[/b]
[b]রীতিমত সম্বন্ধ ক'রে , প্রলয়-জয়ার সাথে সতীর বাবা আর সৎ মায়ের আলাপ-আলোচনা , কনে দেখাদেখি , মিষ্টি খাওয়া-টাওয়ার পরেই সবকিছু সেটলড হয়েছিল । আসলে , দাদা প্রলয়ের অফিসেই মলয়ের চাকরিটা হয়ে যেতেই জয়া প্রলয়কে তাগাদা দিতে শুরু করেছিল মলয়ের বিয়ের ব্যাপারে । প্রতি রাতে মলয়ের বাঁড়াখ্যাঁচা , অস্ফুট গোঙানি আর জয়ার নাম নিয়ে চরম অসভ্য গালাগালি আর সেই সঙ্গে বউদিকে বিছানায় নিয়ে নিজে উলঙ্গ হয়ে আর জয়াকে পুরো ল্যাংটো করে কী কী করবে মলয় সেসব সরস বর্ণনা-ই খিস্তি দিয়ে দিয়ে বলতে বলতে প্রায় ঘন্টাখানেক নিজেই মুঠি মারতে মারতে নিষ্ফল ফ্যাদা ওগরানো আর সহ্য করতে পারছিল না জয়া । . . .[/b]
[b]প্রলয়েরই খুব ঘনিষ্ঠ এক সহকর্মীর দূর-সম্পর্কিত শ্যালিকা - সতী । একটু রক্ষণশীল পরিবার ওদের । আধা-গঞ্জ টাইপের জায়গায় বাড়ি । একটিই মেয়ে । বি.এ পাস করে তখন একটা প্রাইমারী টিচার্স ট্রেনিং নিচ্ছিলো । জয়ার মতো ও রকম অ্যাট্রাক্টিভ সুন্দরী না হলেও মোটের উপর সুশ্রী আর পাঁচ ফিট চারের মানানসই মাই পাছার সতীকে জয়া আর প্রলয় দু'জনেরই পছন্দ হয়ে গেছিল । মলয় নিজে আর চাক্ষুস দেখতে যায়নি । বউদির পছন্দের উপরই ছেড়ে দিয়েছিল সবকিছু ।[/b]
[b]বস্তুত জয়ার কথাতেই খুউব তড়িঘড়ি বিয়েটা হয়ে গিয়েছিল সাধারণ ভাবেই । ধূমধামের বাড়াবাড়ি ছিলো না তাতে । মলয়-প্রলয়দের মাথর উপর বাবা মা তো ছিলেন না । দূরের কোন কোন আত্মীয় আগে আগে মাতব্বরী করতে এসে তেমন পাত্তা না পেয়ে হাল এবং যোগাযোগ রক্ষা - দুটিই ছেড়ে দিয়েছিল । আর, জয়া চাইছিলো যত্তো তাড়াতাড়ি সম্ভব দ্যাওরের জন্যে একটা টাইট গুদ আর একজোড়া মাই জোগাড় করে দিতে । জয়ার বুঝতে আর বাকি ছিলো না যে দ্যাওরটি তার মন্দকাম দাদার অ্যাকেবারে উল্টো - প্রচন্ড চোদখোর । - গুদ মারতে চরম ভালবাসে । ...
মানুষ ভাবে এক , হয় আরেক রকম । মলয়-সতীর ক্ষেত্রেও হলো তাই-ই । ... ফুলশয্যার রাত্রে মলয় ঠিকঠাক ধরতে পারেনি । বরের স্পর্শে অনীহাকে ধরে নিয়েছিল নতুন বউয়ের স্বাভাবিক লজ্জা আর অনভ্যাসের অস্বস্তি । এমনকি এ-ও ভেবেছিল - বিয়ের নানান আচার, স্ত্রী-আচার-প্রথা , উপবাস আর বহুবিধ অনুষ্ঠান পালনের ধকল আর ক্লান্তিই হয়তো কারণ এই আপত্তি-অনীহার । -[/b]
মানুষ ভাবে এক , হয় আরেক রকম । মলয়-সতীর ক্ষেত্রেও হলো তাই-ই । ... ফুলশয্যার রাত্রে মলয় ঠিকঠাক ধরতে পারেনি । বরের স্পর্শে অনীহাকে ধরে নিয়েছিল নতুন বউয়ের স্বাভাবিক লজ্জা আর অনভ্যাসের অস্বস্তি । এমনকি এ-ও ভেবেছিল - বিয়ের নানান আচার, স্ত্রী-আচার-প্রথা , উপবাস আর বহুবিধ অনুষ্ঠান পালনের ধকল আর ক্লান্তিই হয়তো কারণ এই আপত্তি-অনীহার । -[/b]
[b]. . . আসলে তখন অবধি মলয়ের অভিজ্ঞতার পরিধিটি-ও তো তেমন বিরাট কিছু ছিলো না । কলেজে পড়ার সময় আর অস্থায়ীভাবে একটি কোম্পানীর কসমেটিক্স সেলস পার্সন হিসেবে কয়েক মাস কাজ করা-কালীন দু'টি মেয়ের সাথে মলয়ের খুবই সংক্ষিপ্ত সম্পর্ক হয় । - প্রথমজন মলয়ের সহপাঠীনি পৃথা । আর পরের জন - কাকলি । অঙ্গনওয়াদি সুপারভাইজার । - দু'জনেই , মলয়ের মনে হয়েছিল , বেশ গরম মেয়ে । [/b]( চ ল বে...)