02-09-2020, 07:38 PM
রশিপুর জায়গাটি আজ থেকে দশ এগারো বছর আগেও পুরোপুরি গ্রামীন এলাকার মধ্যে পড়ত|
কোলকাতার শিয়ালদহ স্টেশন থেকে নর্থ-সেকশনের ট্রেন ধরে উত্তর বারাসতে আসতে হত| তারপর সেখান থেকে ট্রেন বদল করে হাসনাবাদ যাবার গাড়ি ধরে পৌনে এক ঘন্টা মতো যাত্রা করে চলে আসতে হত মালতিপুর নামে একটি স্টেশনে| সেখান থেকে পায়ে হেঁটে অথবা ভ্যানরিক্সায় বেশ অনেক কিলোমিটার অতিক্রম করলেই তবে মিলতো সুসজ্জিত সবুজে ভরা গ্রামটির দেখা|
তবে বিগত দশ বছরে মানচত্র ও পটভূমিকার অনেক পরিবর্তন হয়েছে| বাড়ানো হয়েছে রেলের পরিধি, এসেছে নতুন অনেক গাড়ি| এখন শিয়ালদহ থেকে মালতিপুর আসার জন আর বারাসত জংশন থেকে গাড়ি বদল করতে হয় না| সরাসরি হাসনাবাদের গাড়িই আপনাকে পৌঁছে দেবে এই স্টেশনটিতে|
মালতিপুর স্টেশনে নামলেই প্র্রথমেই যা দেখতে পাবেন আপনি, তা হলো স্টেশনের বাইরেই উন্মুক্ত অবারিত সবুজ প্রান্তর!… লম্বা তালগাছ, নারিকেল গাছের ভিড়, আর শান্ত নির্লিপ্ত প্রাঙ্গনে স্নিগ্ধতার আঁচড় টেনে নীল ভেড়ি|
রশিপুরে যেতে হলে আপনাকে নামতে হবে মালতিপুর স্টেশনে| সেখান থেকে উঠতে হবে ভ্যানরিক্সায়| তবে যুগের কল্যানে এখন আপনি ভ্যানরিক্সার সাথে সাথে পাবেন মোটর-চালিত ভ্যানরিক্সা ও অটো-রিক্সোও|
দু-পাশে সবুজ গাছের ঝারি, ছোট বড় হলুদ কলেজবাড়ি, থেকে থেকেই মুরগির পোল্ট্রি ফার্ম, সূক্ষ্ম কচুরি-পানা জমে যাওয়া ছোট ছোট সবুজ পুকুরের আনাগোনা, হাজারো রকমের পাখির ডাক| যেতে যেতে দূরে তাকালে আপনি দেখতে পাবেন ছড়ানো ছিটানো কিছু ইঁটভাটা, আর অগুন্তি মাছের ভেড়ি|
তবে প্রযুক্তির উন্নতির ছাপ গত ক-বছরে মালতিপুরেও পড়েছে বলা বাহুল্য| তাই ওপরে বর্ণিত দৃশ্যমালার সাথে সাথে আপনি পাবেন বিক্ষিপ্ত কিছু বাড়ির উপরে ডিশ-এন্টেনা, মোবাইলের টাওয়ার| স্টেশনের একটু কাছে থাকলে দফায় দফায় রিচার্জ বুথ এবং ব্রডব্যান্ড ইন্টারনেটের বিজ্ঞাপন| তাছাড়া রশিপুর যাবার পথও এখন সম্পূর্ণ পিচে বাঁধানো, মসৃণ|
তিরিশ মিনিট-পৌনে এক ঘন্টা পর আপনি এসে উপস্থিত হবেন রশিপুরে| প্রথমেই দেখতে পাবেন এখানে আপনি মাছের আরত| নাক চেপে কিছুটা দূর অতিক্রম করলেই সবুজ ডেকে নেবে আপনাকে তার নিজস্ব ছন্দে| ইন্টারনেট, টেলিফোন, মোবাইল, কেবল টিভি সবই এখানে পৌঁছে গিয়েছে, তা সত্ত্বেও রশিপুর ধরে রেখছে কোন এক আশ্চর্য উপায়ে তার গ্রামীন সনাতনতা| রাঙ্গা, নুড়ি বিছানো পথ দিয়ে হেঁটে যাবেন আপনি দু-পাশে নানাবিধ গাছের ছাউনির আরামে হাঁটতে হাঁটতে| এক অপরূপ নৈঃশব্দে ও প্রকৃতির আন্তরিক সৌরভে স্নিগ্ধ হবে আপনার মন|
রশিপুরের সনাতনতার অন্যতম প্রতিক হচ্ছে তার জমিদারবাড়ি| এখন বিভুকান্তের আমলেও তার শৌর্য ও মাহাত্ম কিছুমাত্র হ্রাস পায়নি| যদিও এখানে ওখানে খসে পড়েছে ইঁটের অবয়ব, বিশাল প্রাসাদোপম বাড়িটির পূর্ব কোণের একটি বিশেষ অংশ অশ্বথের আলিঙ্গনে প্রাচীনতা লাভ করেছে যেন একটু বেশিই অন্যদের থেকে|
পুরনো লোহার জংধরা গেটে হাত দিয়ে চাপলেই শুনতে
পাবেন আপনি যেন দীর্ঘযুগের আহ্বান বয়ে আনা সেই
পরিচিত ক্যাঁচ করে শব্দ|
তারপরই এসে পড়বেন আপনি জমিদারবাড়ির বিখ্যাত বাগানে| যেখানে প্রতিনিয়ত কুড়ি-জন মালি ও শ্রমিক নিযুক্ত বিভিন্ন জাতীয় গাছের বর্নাঢ্য, মন অবশ করে দেওয়া সমারোহের প্রাচুর্য অক্ষুন্ন রাখার জন্য|
বাগানের মাঝখান দিয়ে নুড়ি-বিছানো পথ দিয়ে হেঁটে গিয়ে আপনি হাজির হবেন বিশাল কারুকার্যমন্ডিত সদর দরজায়| যার ভিতরে যাওয়া আসা করার অধিকার মুষ্টিমেয় কিছু লোকের মধ্যেই আবদ্ধ|
এই অট্টালিকাসম বাড়িটির দু-তলায় একটি আধখোলা জানালা দিয়ে এসে পড়েছে সকালের স্নিগ্ধ রোদের আলো| জানালা দিয়ে এসে পড়ে লুটোপুটি খাচ্ছে তা শ্বেতপাথরের মেঝের উপরে|
জানালার ভিতরের সকালের নবীন আলোয় ও আঁধারের লুকচুরিতে ভরা ঘরের ভিতরে যদি তাকানো যায় তাহলে চোখে পড়বে একটি অন্যরকম, অভূতপূর্ব দৃশ্য|…
ঘরের ভিতরে বিশাল আয়নায় নিজের প্রতিবিম্ব দেখছিলো এক অপরূপ সুন্দরী তরুণী|
আধখোলা জানালা দিয়ে সকালের মিষ্টি আলো এসে আলোকিত করে তুলেছিলো ঘরের একপাশ| উদ্ভাসিত সেই সুর্যরশ্মির মধ্যে যাওয়া আসা করছিলো শত শত ক্ষুদ্রাতিক্ষুদ্র ধুলিকণা…
সেই উদ্ভাসিত সূর্যালোক এসে পড়েছিল আয়নার সামনে দন্ডায়মান রমনীর স্বর্গীয় দেহবল্লরীর একাংশে|
অষ্টাদশী সেই তরুণী দেহে একটি সুতিকাখন্ডও বিরাজ করছিলো না|
আয়নায় নিজেকে দেখতে দেখতে এক নিজের দুটি ফুলের পাপড়ির মতো পেলব মসৃণ ঠোঁটের তলারটি আলতো করে কামড়ে ধরেছিলো পরমা সুন্দরী মেয়েটি দু-চোখে এক আনত, প্রায় স্পর্শকাতর দৃষ্টি নিয়ে|
নিজেকে সে সম্পূর্ণ নগ্ন অবস্থায় যে আয়নায় আগে কখনো দেখেনি, তা নয়| তবে আজ সূর্যালোকে মাখামাখি এই সকালে, নিজেকে তার প্রথম শুধু নগ্ন নয়, ‘উলঙ্গ’ মনে হচ্ছিলো!
ইশত কোঁচকানো খোলা চুল নগ্ন পিঠে ছড়িয়ে রেখেছিল সে| হালকা আলোয় দীর্ঘ গলার ফুটে ওঠা দুটি কন্ঠার হাড়ের আভাস… যার মাঝে অতল অন্ধকার… যেন এক শিল্পীর সুনিপুণ আঁচড়ে আঁকা দুই কাঁধ থেকে নেমে এসেছে মসৃণ সাবলীলতায় দুটি মসৃণ মৃণাল বাহু| যে-দুটির শুধু একাংশেই প্রতিফলিত হচ্ছে হলুদ রবি-প্রভা, বাকি সুডৌল ব্যপ্তি অন্ধকারে রহস্যাবৃত|
অনির্বচনীয় দুটি সমুন্নত, উদ্ধত নগ্ন স্তন যেন সদর্পে মাথা তুলে তারই দিকে তাকিয়ে আছে আয়নায়| তাদের সুবর্ণচিক্কন, পেলব ত্বকে পিছলে যাচ্ছে গলানো সোনার মতো আলো| দুটি অর্ধগলোকের ঠিক মাঝে বসানো দুই হালকা খয়রী স্তনবৃন্ত, যাদের নিখুত গোলাকার পরিধির ঠিক কেন্দ্রবিন্দুতে বিরাজ দুটি বাদামের মতো আকৃতির তীক্ষ্ণ বোঁটা| বোঁটাদুটি শক্ত হয়ে উঁচিয়ে রয়েছে যেন কোনো অজানা আবেশের শিহরণে, কোনো অপরিকল্পিত মাহেন্দ্রক্ষণের প্রমাদ গুনতে গুনতে!… সোনালী আলোকে ঠিকরে, তার আবরণ ভেদ করে যেন সেই দুখানি স্তনের বোঁটা মুখ তুলে আছে অন্ধকার থেকে অপার কৌতূহলে নাম না জানা বহির্বিশ্বের পানে| দুটি পূর্ণ স্তনের তলদেশ একটুও নুয়ে পড়েনি, তাদের নিম্ন-পরিধির শেষ সীমা টেনে দিয়েছে দুটি অর্ধচন্দ্রাকৃতি অন্ধকারের দাগ|
একপাশে আলো, ও একপাশে অন্ধকারের দুটি নিখুঁত সুডৌল আঁচড় কেটে নেমে গেছে নগ্নিকা রূপসীর উদর, তারপর কটিদেশ| উদরের নিম্নভাগে উদ্বেলিত আলোর মাঝে যেন হঠাতই এক অপরিসীম রহস্যের নিগুঢ় আহ্বান নিয়ে নিজের চারপাশে একটি আঁধারের জগত তৈরী করে নিয়েছে অপরূপ সুন্দর নাভিটি| যেন অন্ধকার একটি হ্রদ! নিজের বিপজ্জনক তলদেশ উদ্ভাবনের জন্যে হাতছানি দিয়ে ডাকছে নিবিড় অন্ধকারের শান্তিতে, কোনো এক রৌদ্রপিপাসিত পথক্লান্ত পর্যটককে!
নাভির নিচেই নিম্নদরের মাখনের ন্যায় মসৃণ ত্বক অল্প উদ্ভাসিত হয়ে উঠেছে আলোয়, তারপরেই তা আবার নেমে গেছে কোন এক অত্যন্ত গহীন, অতলস্পর্শী খাদে! ত্রিভুজাকার সেই গ্রস্থ উপত্যকার নির্লোম, মোলায়েম নরম ত্বক যে আলোর সাথে এক অদ্ভূত লুকোচুরি খেলায় মেতেছে| দুটি নরম পুষ্পের পাপড়ি যেন লজ্জারুন নারীর ব্রীড়া নিয়ে কিছুটা মুখ তুলেই আবার লুকিয়ে পড়েছে অন্ধকারের ঘোমটার আড়ালে, তাদের মাঝে বিরাজ করছে যেন একটি বিপজ্জনক, গভীর চেরা খাত| লালচে বিপদের ইশারা যেন লুক্কায়িত সেই ফাটলের ভিতরে! অথচ পৃথিবীর সকল পুরুষের নাবিক-হৃদয়কে কোনো এক অবর্ণনীয় মদির আকর্ষণের উন্মাদনায়, দামাল ঝরে বিপর্যস্ত একটি জাহাজকে যেমন কোনো সুদূর, নাম না জানা দ্বীপের বাতিঘর আকৃষ্ট করে ডেকে নিয়ে যায়, সেইভাবেই জগতের উষালগ্ন থেকে অনিবার্য মিলনেচ্ছায় টেনে নিয়ে যাচ্ছে অশান্ত ঢেউএর উপর দিয়ে…
তরুণী অষ্টাদশীর পশ্চাতে খোলা চুলের শেষ সীমানার পর তার নমনীয় দেহ কান্ড মাঝখানে একটি অন্ধকারের নিখুঁত, লম্বা আঁচড় নিয়ে নৌকার মতো সুডৌল অবহে নেমে গেছে নিচে ক্ষীন কটিদেশে| সেখানে সাময়িক অন্ধকারের পর দুটি পুর্ণকলস, সুবর্তুল অর্ধগোলক যেন আলোর জোয়ার নিয়ে উথলে উঠেছে উদ্ধত ভঙ্গিতে! তাদের মাঝে গভীর, গাঢ় অন্ধকারের বিভাজিকা| তারপরেই পিছনে কালো আঁধারের ঢালু ভূমি এবং সামনে দুই পূর্ণচন্দ্রের ঝলসানো আভা নিয়ে ফুটে উঠেছে দুই সুঠাম উরু, তারপর সেদুটি পরিনত হয়েছে সুদীর্ঘ, সুমসৃণ সুগঠিত দুটি পাদুকায়|
“তনি!!….” অট্টালিকার নিঃস্তব্ধতা চিড়ে গমগম করে ওঠে এক ভারী কন্ঠস্বর… এ দেয়ালে ও দেয়ালে ধাক্কা খেতে খেতে তা এসে পৌঁছায় মেয়েটির কক্ষে, ধাক্কা দেয় শব্দ-ঊর্মি নগ্ন অষ্টাদশীকে জোরালো আবহে…
কেঁপে ওঠে রমণীর সারা উলঙ্গ শরীর সামান্য|
-“যা… যাই বাপ্পি!” গলা তুলে বলে ওঠে অপরুপা নগ্নিকা| কন্ঠস্বর স্বাভাবিক ও সচ্ছ্বল করে রাখতে গেলেও তা একটু কেঁপে ওঠেই!
নরম, গোলাপী তলার ঠোঁটের কোনটি নিজের মুক্তোর মতো সাজানো দাঁতের আলতো চাপ থেকে মসৃণ গতিতে বেরিয়ে যেতে দেয় মেয়েটি… কেঁপে ওঠে তা অল্প আসন্ন ঝড়ের আগে ঠান্ডা সোঁদা বাতাসে বিপন্ন পত্রপল্লবের মতো|
স্বতস্ফূর্ত ভাবেই তার দুই পেলব, মসৃণ, কোমল হাতদুটি উঠে আসে| একটি হাত আড়াআড়িভাবে ঢাকে দুটি শংখস্তনকে, অপরটি উন্মুক্ত যোনিপুষ্পটিকে|
ঘুরে দাঁড়ায় মেয়েটি আয়নার দিক থেকে, লঘু পা ফেলে একেকটি অনিশ্চিত অথচ সুষমামন্ডিত পদক্ষেপে এগিয়ে যেতে থাকে দরজার দিকে|
~~~~~~~~~~~~~~~~~
সকালবেলা বেশ আয়োজন করেই নিজের সুসজ্জিত ঘরে বিভুকান্ত তাঁর আরামকেদারায় বসে, সকালের রোদের আমেজে অল্প অল্প দুলতে দুলতে খবরের কাগজ পড়ছিলেন| তাঁর পরনে জমকালো কালোর উপর জরির কাজ করা পাঞ্জাবি ও সাদা পাজামা|
জমিদারবাড়ির এই আরামকেদারাটিও খুব প্রাচীন, তিন পুরুষ ধরে ব্যবহৃত| তবে দামি উত্কৃষ্ট মানের সেগুন কাঠের তৈরী সেটির দেহে তেমন কোনো বার্ধক্যের ছাপ পড়েনি| যদিও বহু ঝড় গেছে এটির উপর দিয়ে, বহু ভাঙ্গা গড়ার সাক্ষী এটি নিজে প্রায় অপরিবর্তিত থেকে| শুধু দোলবার সময় এক মৃদু কাঠে কাঠ ঘষার খস খস শব্দ| প্রাচীন কাল থেকে যে শব্দের কোনো পরিবর্তন হয়নি|
চোখ খবরের কাগজের দিকে হলেও বিভুকান্তের মন আজ অশান্ত| তাঁর অষ্টাদশী সুন্দরী তনয়া, তনিকার আজ প্রথম তাঁর কাছে সম্পূর্ণ নগ্না হয়ে আসার সময় হয়েছে! এবং এখন, এই সকাল থেকে আগামী দীর্ঘ ষোলো দিন সে সর্বক্ষণ, প্রতিটি মুহূর্তে এ বাড়িতে নগ্নিকা হয়েই থাকবে তাঁর বিশেষ ইচ্ছানুযায়ী এমন কথাও তিনি ওর কাছ থেকে আদায় করেছেন| নানা সম্ভবনার কথা ভেবে তাঁর হৃদয় চঞ্চল| তবে তাঁর বহিরাবয়ব শান্ত ও সমাহিত| অভিজ্ঞতা তাঁকে নিয়ন্ত্রণশক্তি উপহার দিয়েছে| যদিও এমন ঘটনা তাঁর সুদীর্ঘ যৌন-জীবনেও অনুপস্থিত|
একটু আগেই তিনি হাঁক দিয়েছেন তনিকাকে| এবং ওর মিষ্টি গলায় প্রত্যুত্তর শুনেই বুঝেছেন ও যে কোনো মুহূর্তে দরজায় আবির্ভূত হবে|
এবং অনিবার্য ভাবেই বিভুকান্তের প্রতিক্ষার অবসান হয়|
সকালের উদ্ভাসিত আলোয় এক দেবীরুপিনী অপ্সরার মতো রূপ নিয়ে নগ্ন অবস্থায় পিতার ঘরের দরজা থেকে অতি সামান্য ভিতরে এসে দাঁড়ায় তনিকা, সম্পূর্ণ উলঙ্গ শরীরে| তার মুখটি ইশত নিচু করা| সুবিস্তৃত কেশরাজি এসে ঢেকে দিয়েছে কপালের সামান্য একটু অংশ| এক-হাতে স্তনজোড়া ও ওপর হাতে যোনিদেশ ঢেকে রেখেছে ব্রীড়াবনতা মেয়েটি| বিভুকান্তের দোরগোড়ায় এই দীর্ঘাঙ্গিনী মোহিনী যেন ওঁর ঘরটি তার নগ্ন শরীরের রূপের এক স্বর্গীয় আলোর আভায় যেন দ্যুতিময় করে তুলেছে আরো!
ধীরে ধীরে বিমোহিত, আচ্ছন্ন বিভুকান্ত খবরের কাগজ নামান| তাঁর চোখের পলক যেন কোনো অন্তহীন সময়ের আবর্তনে স্থির… এত রূপসী হতে পারে একটি মেয়ে? এত মর্মান্তিক সুন্দর?
“বুক আর উরুর মাঝখান থেকে হাত দুটো সরাও! তোমাকে ওদেরকে ঢেকে রাখতে কি উপদেশ দিয়েছি আমি?” অন্তরে অশান্ত সমুদ্র দামাল ঝড়ে ফুলেফেঁপে উঠলেও বিভুকান্তের গলা গম্ভীর, এবং স্থৈর্য্যসম্পন্ন|
তনিকা সামান্য ইতস্তত করে, ক্ষনিকের জন্য যেন দুটি অপরূপ আঁখিপল্লব উঠিয়ে এক ঝলক দেখে নেয় পিতাকে, তারপর আস্তে আস্তে তার দুই হাত নামিয়ে নেয় দেহের দু-পাশে| তার নগ্ন শরীরটা একটু কেঁপে ওঠে স্বতঃস্ফূর্তভাবেই!
অনিমেষ দৃষ্টিতে পান করেন বিভুকান্ত সকালের উদ্ভাসিত আলোয় অষ্টাদশী কন্যার নগ্ন দেহসৌন্দর্য্য|
তাঁর দু-চোখ গিলে নেয় যেন ওর দুটি নগ্ন পীনোদ্ধত স্তন, নিম্ননাভি, ক্ষীন কটি, অল্প ফুলে ওঠা নগ্ন জংঘা, নির্লোম হালকা গোলাপির আভাযুক্ত যোনি, দুটি সুঠাম ব্যালেরিনার মতো দীর্ঘ পা, দীর্ঘ দুই বাহুলতা.. ওর শরীরের সমস্ত আঁকবাঁক| মুখ নিচু করে আছে বলে তিনি ওর মুখশ্রীর অনুপম লাবন্য দেখতে পাননা| ঘন চুলের ঘেরাটোপে তা যেন একটি রহস্য কাহিনী ধরে রেখেছে!
“আস্তে আস্তে এক পাক ঘুরে যাও!” আদেশ করেন বিহুকান্ত নগ্ন দুহিতাকে|
তনিকা নীরবে পিতার আদেশ পালন করে| নিজেকে তার ব্যক্তিগত সামগ্রী মনে হয় রশিপুরের জমিদারের| ধীরে ধীরে সম্পূর্ণ ৩৬০ ডিগ্রী ঘুরে এসে সে আবার আগের মতো দাঁড়ায়| এর মধ্যে দেখে নিয়েছেন বিভুকান্ত ওর পিঠ, নিতম্বের অপার সৌন্দর্য্য দু-চোখ ভরে|
“কাছে আয় ফুলরানী! বাপির কোলে এসে বস!”
হঠাত পিতার কন্ঠে স্নেহার্দ্র কন্ঠস্বরে চমকে মুখ তোলে তনিকা|
বিভুকান্ত মুখে প্রসন্ন হাসি নিয়ে অপেক্ষা করছেন ওর জন্য|
ধীর পায়ে তনিকা হাঁটে এগিয়ে আসে পিতার কাছে, তার প্রতিটি পদক্ষেপে ভীষণ আকর্ষনীয় ভঙ্গিতে দুলে দুলে ওঠানামা করে তার দুটি স্বাধীন নগ্ন স্তন এক অপূর্ব ছন্দে|
মনের সমস্ত শক্তি জড়ো করে সে পিতার কোলে এসে স-সংকোচে বসে| অত্যন্ত অস্বস্তি হয় তার নিজের সমূহ নগ্নতা নিয়ে পিতার এত ঘনিষ্ঠ হতে| তার নগ্ন নিতম্বের কোমল ত্বকে যেন ফুটছে তাঁর পাঞ্জাবির জরির কাজগুলি|
“উমমম..” কোলের মধ্যে তরতাজা, সম্পূর্ণ নগ্ন, পরমা সুন্দরী অষ্টাদশী তরুণীর নরম, ফুলেল-উত্তপ্ত শরীরের ঘনিষ্ঠতার ওমে মদিরতায় যেন পাগল পাগল হয়ে ওঠে বিভুকান্তের শরীর ও মন| অতিকষ্টে নিজেকে সংযত রেখে তনিকার নরম, নগ্ন শরীরটি তিনি দুই বাহুতে আলিঙ্গন্ করে বলে ওঠেন:
“তুই জানিস, তোদের, অল্পবয়সী মেয়েদের এই পোশাকটাতেই সবথেকে সুন্দরী লাগে?” আহ্লাদে ঘরঘর করছে তাঁর ভারী কন্ঠস্বর এবার|
তনিকা লজ্জায় মুখ নামিয়ে নেয় সঙ্গে সঙ্গে| কিন্তু বিভুকান্ত হেসে ওর চিবুক ডানহাতে তুলে ধরেন:
“আরে, সোনামণি এখনি শুরুতেই এত লজ্জা পেলে হবে? এখন তো আধ-মাস মতো তোমায় এরকম ন্যাংটো হয়েই থাকতে হবে!”
পিতার মুখে সরাসরি ‘ন্যাংটো’ শব্দটা শুনে সর্বাঙ্গ শিউরে ওঠে তনিকার,… তার রোমকূপগুলি জীবন্ত হয় যেন|
বিভুকান্ত ওর দুটি নগ্ন স্তনের দিকে তাকান| নিজের বাহুদুটি ও একটু ঘন করে রেখেছে শরীরের দু-পাশে যার ফলে সে-দুটি ফর্সা নরম মাংসপিন্ড ঠেলা খেয়ে দুটি আদূরে পায়রার মতো পরস্পরের গায়ে লেগে আছে মাঝখানে নরম ভাঁজ তুলে| তিনি আজ প্রথম অনুধাবন করেন তনিকার নগ্ন স্তনদুটির সম্পূর্ণ সৌন্দর্য্য| তিনি পরিলক্ষ করেন যে তনিকার স্তনজোড়ার বৃন্তদুটি সু-উচ্চ, একটুও নিম্নগামী নয়, এবং স্তনদুটি বৃন্তদ্বয়ের কাছে একটু কৌণিক আকারে ফুলে উঠেছে সামনের দিকে, যার ফলে স্তনদুটি সামনের দিকে পায়রার ঠোঁটের মতোই একটি সুঁচালো আকার পেয়েছে| এখন বুঝতে পারেন তিনি কেন ব্রা না পরলেও তনিকার দুটি বুক যেকোনো পোশাকেই অতো উদ্ধত দেখায়! যেন দুটি মারাত্মক উদ্ধত মারনাস্ত্র বুক থেকে তাক করে রাখে মেয়েটি সকলের দিকে, কিন্তু তাঁর জানার সৌভাগ্য হয়েছে আদতে সে-দুটি তুলতুলে নরম, প্রানের জোয়ারে পুষ্ট দুটি প্রগল্ভা গ্রন্থি|
দুটি স্তনেরই রং অত্যন্ত ফর্সা| গোলাপী আভাযুক্ত| যেন কোনদিন সূর্যালোকের স্পর্শ পায়নি দুই অভিমানী বিহঙ্গী! দুটি বৃন্তের চারপাশে শুরু হয়েছে লালচে আভার এক মায়াবী বলয়, তারপর হালকা খয়রী বৃন্তত্বক| প্রায় নিখুঁত গোলাকার সেই খয়েরি অংশ ছোট ছোট ফুটকির মতো ফুলে ওঠা কিছু অমসৃনতায় সজ্জিত| তার ঠিক মাঝখানে উঁচু হয়ে আছে বাদামের মতো দেখতে সুন্দর সুঁচালো বোঁটা| যে কি অপার কৌতূহলে বহির্বিশ্বকে দেখছে!
তনিকার দুটি অনাবৃত স্তন থেকে মুখ তুলে তিনি ওর মুখের পানে চান| অপরূপ সুন্দর মুখটি ওর লজ্জারুন হয়ে রয়েছে| কি অতুলনীয় সুন্দরীই না লাগছে ওকে! দুটি নিখুঁত, বাঁকা ভ্রুর তলায় টানা টানা দুটি অপূর্ব চোখ! সুদীর্ঘ দুই আঁখিপল্লব ইশত আনত হয়ে রয়েছে, যার ফাঁক দিয়ে অল্প একটু দেখা যাচ্ছে চোখের সাদা অংশ এবং মুটি উজ্জ্বল কালো মণি|
তীক্ষ্ণ নাকটির গোড়ার কাছটিতে একটু অল্প লাল আভা| অরুনিমা মেয়েটির দুই ফর্সা গালেও| নাকের তলায় খুব সুন্দর অল্প একটু নরম, খাঁজকাটা অংশ, তারপরেই গোলাপ ফুলের পাপড়ির মতো দুইটি হালকা গোলাপী, পেলব, ইশত স্ফীত ওষ্ঠাধর| তলার ঠোঁটটির ঠিক মাঝখানে একটি মিষ্টি খাঁজকাটা দাগ| তারপরেই নেমে এসেছে ছোট্ট অথচ সুডৌল চিবুক|
তনিকার মায়াবী মুখটি ঘিরে ঢেউ খেলানো ঘন কালো চুলের সম্ভার| বেশিরভাগই তা ওর পিঠে ছড়ানো, কিন্তু কিছু অংশ ওর ফর্সা কাঁধের উপর এসে পড়েছে অপূর্ব এক দ্যোতনার সৃষ্টি করে|
কোলে আলিঙ্গনে আবদ্ধ অষ্টাদশী সুন্দরীর উলঙ্গ শরীর থেকে উঠে আসা মনমাতানো গন্ধ নাক ভরে নিচ্ছিলেন বিভুকান্ত| তাঁর লোভী দুটি ভোগপ্রবীন চোখ যেন চকচক করে উঠছিলো| তনিকা আড়চোখে তা দেখে আরও শিউরে ওঠে| তার মনে হয় সম্পূর্ণ অচেনা এক ব্যক্তির কোলে সে নগ্ন অবস্থায় বসে আছে|
কোলকাতার শিয়ালদহ স্টেশন থেকে নর্থ-সেকশনের ট্রেন ধরে উত্তর বারাসতে আসতে হত| তারপর সেখান থেকে ট্রেন বদল করে হাসনাবাদ যাবার গাড়ি ধরে পৌনে এক ঘন্টা মতো যাত্রা করে চলে আসতে হত মালতিপুর নামে একটি স্টেশনে| সেখান থেকে পায়ে হেঁটে অথবা ভ্যানরিক্সায় বেশ অনেক কিলোমিটার অতিক্রম করলেই তবে মিলতো সুসজ্জিত সবুজে ভরা গ্রামটির দেখা|
তবে বিগত দশ বছরে মানচত্র ও পটভূমিকার অনেক পরিবর্তন হয়েছে| বাড়ানো হয়েছে রেলের পরিধি, এসেছে নতুন অনেক গাড়ি| এখন শিয়ালদহ থেকে মালতিপুর আসার জন আর বারাসত জংশন থেকে গাড়ি বদল করতে হয় না| সরাসরি হাসনাবাদের গাড়িই আপনাকে পৌঁছে দেবে এই স্টেশনটিতে|
মালতিপুর স্টেশনে নামলেই প্র্রথমেই যা দেখতে পাবেন আপনি, তা হলো স্টেশনের বাইরেই উন্মুক্ত অবারিত সবুজ প্রান্তর!… লম্বা তালগাছ, নারিকেল গাছের ভিড়, আর শান্ত নির্লিপ্ত প্রাঙ্গনে স্নিগ্ধতার আঁচড় টেনে নীল ভেড়ি|
রশিপুরে যেতে হলে আপনাকে নামতে হবে মালতিপুর স্টেশনে| সেখান থেকে উঠতে হবে ভ্যানরিক্সায়| তবে যুগের কল্যানে এখন আপনি ভ্যানরিক্সার সাথে সাথে পাবেন মোটর-চালিত ভ্যানরিক্সা ও অটো-রিক্সোও|
দু-পাশে সবুজ গাছের ঝারি, ছোট বড় হলুদ কলেজবাড়ি, থেকে থেকেই মুরগির পোল্ট্রি ফার্ম, সূক্ষ্ম কচুরি-পানা জমে যাওয়া ছোট ছোট সবুজ পুকুরের আনাগোনা, হাজারো রকমের পাখির ডাক| যেতে যেতে দূরে তাকালে আপনি দেখতে পাবেন ছড়ানো ছিটানো কিছু ইঁটভাটা, আর অগুন্তি মাছের ভেড়ি|
তবে প্রযুক্তির উন্নতির ছাপ গত ক-বছরে মালতিপুরেও পড়েছে বলা বাহুল্য| তাই ওপরে বর্ণিত দৃশ্যমালার সাথে সাথে আপনি পাবেন বিক্ষিপ্ত কিছু বাড়ির উপরে ডিশ-এন্টেনা, মোবাইলের টাওয়ার| স্টেশনের একটু কাছে থাকলে দফায় দফায় রিচার্জ বুথ এবং ব্রডব্যান্ড ইন্টারনেটের বিজ্ঞাপন| তাছাড়া রশিপুর যাবার পথও এখন সম্পূর্ণ পিচে বাঁধানো, মসৃণ|
তিরিশ মিনিট-পৌনে এক ঘন্টা পর আপনি এসে উপস্থিত হবেন রশিপুরে| প্রথমেই দেখতে পাবেন এখানে আপনি মাছের আরত| নাক চেপে কিছুটা দূর অতিক্রম করলেই সবুজ ডেকে নেবে আপনাকে তার নিজস্ব ছন্দে| ইন্টারনেট, টেলিফোন, মোবাইল, কেবল টিভি সবই এখানে পৌঁছে গিয়েছে, তা সত্ত্বেও রশিপুর ধরে রেখছে কোন এক আশ্চর্য উপায়ে তার গ্রামীন সনাতনতা| রাঙ্গা, নুড়ি বিছানো পথ দিয়ে হেঁটে যাবেন আপনি দু-পাশে নানাবিধ গাছের ছাউনির আরামে হাঁটতে হাঁটতে| এক অপরূপ নৈঃশব্দে ও প্রকৃতির আন্তরিক সৌরভে স্নিগ্ধ হবে আপনার মন|
রশিপুরের সনাতনতার অন্যতম প্রতিক হচ্ছে তার জমিদারবাড়ি| এখন বিভুকান্তের আমলেও তার শৌর্য ও মাহাত্ম কিছুমাত্র হ্রাস পায়নি| যদিও এখানে ওখানে খসে পড়েছে ইঁটের অবয়ব, বিশাল প্রাসাদোপম বাড়িটির পূর্ব কোণের একটি বিশেষ অংশ অশ্বথের আলিঙ্গনে প্রাচীনতা লাভ করেছে যেন একটু বেশিই অন্যদের থেকে|
পুরনো লোহার জংধরা গেটে হাত দিয়ে চাপলেই শুনতে
পাবেন আপনি যেন দীর্ঘযুগের আহ্বান বয়ে আনা সেই
পরিচিত ক্যাঁচ করে শব্দ|
তারপরই এসে পড়বেন আপনি জমিদারবাড়ির বিখ্যাত বাগানে| যেখানে প্রতিনিয়ত কুড়ি-জন মালি ও শ্রমিক নিযুক্ত বিভিন্ন জাতীয় গাছের বর্নাঢ্য, মন অবশ করে দেওয়া সমারোহের প্রাচুর্য অক্ষুন্ন রাখার জন্য|
বাগানের মাঝখান দিয়ে নুড়ি-বিছানো পথ দিয়ে হেঁটে গিয়ে আপনি হাজির হবেন বিশাল কারুকার্যমন্ডিত সদর দরজায়| যার ভিতরে যাওয়া আসা করার অধিকার মুষ্টিমেয় কিছু লোকের মধ্যেই আবদ্ধ|
এই অট্টালিকাসম বাড়িটির দু-তলায় একটি আধখোলা জানালা দিয়ে এসে পড়েছে সকালের স্নিগ্ধ রোদের আলো| জানালা দিয়ে এসে পড়ে লুটোপুটি খাচ্ছে তা শ্বেতপাথরের মেঝের উপরে|
জানালার ভিতরের সকালের নবীন আলোয় ও আঁধারের লুকচুরিতে ভরা ঘরের ভিতরে যদি তাকানো যায় তাহলে চোখে পড়বে একটি অন্যরকম, অভূতপূর্ব দৃশ্য|…
ঘরের ভিতরে বিশাল আয়নায় নিজের প্রতিবিম্ব দেখছিলো এক অপরূপ সুন্দরী তরুণী|
আধখোলা জানালা দিয়ে সকালের মিষ্টি আলো এসে আলোকিত করে তুলেছিলো ঘরের একপাশ| উদ্ভাসিত সেই সুর্যরশ্মির মধ্যে যাওয়া আসা করছিলো শত শত ক্ষুদ্রাতিক্ষুদ্র ধুলিকণা…
সেই উদ্ভাসিত সূর্যালোক এসে পড়েছিল আয়নার সামনে দন্ডায়মান রমনীর স্বর্গীয় দেহবল্লরীর একাংশে|
অষ্টাদশী সেই তরুণী দেহে একটি সুতিকাখন্ডও বিরাজ করছিলো না|
আয়নায় নিজেকে দেখতে দেখতে এক নিজের দুটি ফুলের পাপড়ির মতো পেলব মসৃণ ঠোঁটের তলারটি আলতো করে কামড়ে ধরেছিলো পরমা সুন্দরী মেয়েটি দু-চোখে এক আনত, প্রায় স্পর্শকাতর দৃষ্টি নিয়ে|
নিজেকে সে সম্পূর্ণ নগ্ন অবস্থায় যে আয়নায় আগে কখনো দেখেনি, তা নয়| তবে আজ সূর্যালোকে মাখামাখি এই সকালে, নিজেকে তার প্রথম শুধু নগ্ন নয়, ‘উলঙ্গ’ মনে হচ্ছিলো!
ইশত কোঁচকানো খোলা চুল নগ্ন পিঠে ছড়িয়ে রেখেছিল সে| হালকা আলোয় দীর্ঘ গলার ফুটে ওঠা দুটি কন্ঠার হাড়ের আভাস… যার মাঝে অতল অন্ধকার… যেন এক শিল্পীর সুনিপুণ আঁচড়ে আঁকা দুই কাঁধ থেকে নেমে এসেছে মসৃণ সাবলীলতায় দুটি মসৃণ মৃণাল বাহু| যে-দুটির শুধু একাংশেই প্রতিফলিত হচ্ছে হলুদ রবি-প্রভা, বাকি সুডৌল ব্যপ্তি অন্ধকারে রহস্যাবৃত|
অনির্বচনীয় দুটি সমুন্নত, উদ্ধত নগ্ন স্তন যেন সদর্পে মাথা তুলে তারই দিকে তাকিয়ে আছে আয়নায়| তাদের সুবর্ণচিক্কন, পেলব ত্বকে পিছলে যাচ্ছে গলানো সোনার মতো আলো| দুটি অর্ধগলোকের ঠিক মাঝে বসানো দুই হালকা খয়রী স্তনবৃন্ত, যাদের নিখুত গোলাকার পরিধির ঠিক কেন্দ্রবিন্দুতে বিরাজ দুটি বাদামের মতো আকৃতির তীক্ষ্ণ বোঁটা| বোঁটাদুটি শক্ত হয়ে উঁচিয়ে রয়েছে যেন কোনো অজানা আবেশের শিহরণে, কোনো অপরিকল্পিত মাহেন্দ্রক্ষণের প্রমাদ গুনতে গুনতে!… সোনালী আলোকে ঠিকরে, তার আবরণ ভেদ করে যেন সেই দুখানি স্তনের বোঁটা মুখ তুলে আছে অন্ধকার থেকে অপার কৌতূহলে নাম না জানা বহির্বিশ্বের পানে| দুটি পূর্ণ স্তনের তলদেশ একটুও নুয়ে পড়েনি, তাদের নিম্ন-পরিধির শেষ সীমা টেনে দিয়েছে দুটি অর্ধচন্দ্রাকৃতি অন্ধকারের দাগ|
একপাশে আলো, ও একপাশে অন্ধকারের দুটি নিখুঁত সুডৌল আঁচড় কেটে নেমে গেছে নগ্নিকা রূপসীর উদর, তারপর কটিদেশ| উদরের নিম্নভাগে উদ্বেলিত আলোর মাঝে যেন হঠাতই এক অপরিসীম রহস্যের নিগুঢ় আহ্বান নিয়ে নিজের চারপাশে একটি আঁধারের জগত তৈরী করে নিয়েছে অপরূপ সুন্দর নাভিটি| যেন অন্ধকার একটি হ্রদ! নিজের বিপজ্জনক তলদেশ উদ্ভাবনের জন্যে হাতছানি দিয়ে ডাকছে নিবিড় অন্ধকারের শান্তিতে, কোনো এক রৌদ্রপিপাসিত পথক্লান্ত পর্যটককে!
নাভির নিচেই নিম্নদরের মাখনের ন্যায় মসৃণ ত্বক অল্প উদ্ভাসিত হয়ে উঠেছে আলোয়, তারপরেই তা আবার নেমে গেছে কোন এক অত্যন্ত গহীন, অতলস্পর্শী খাদে! ত্রিভুজাকার সেই গ্রস্থ উপত্যকার নির্লোম, মোলায়েম নরম ত্বক যে আলোর সাথে এক অদ্ভূত লুকোচুরি খেলায় মেতেছে| দুটি নরম পুষ্পের পাপড়ি যেন লজ্জারুন নারীর ব্রীড়া নিয়ে কিছুটা মুখ তুলেই আবার লুকিয়ে পড়েছে অন্ধকারের ঘোমটার আড়ালে, তাদের মাঝে বিরাজ করছে যেন একটি বিপজ্জনক, গভীর চেরা খাত| লালচে বিপদের ইশারা যেন লুক্কায়িত সেই ফাটলের ভিতরে! অথচ পৃথিবীর সকল পুরুষের নাবিক-হৃদয়কে কোনো এক অবর্ণনীয় মদির আকর্ষণের উন্মাদনায়, দামাল ঝরে বিপর্যস্ত একটি জাহাজকে যেমন কোনো সুদূর, নাম না জানা দ্বীপের বাতিঘর আকৃষ্ট করে ডেকে নিয়ে যায়, সেইভাবেই জগতের উষালগ্ন থেকে অনিবার্য মিলনেচ্ছায় টেনে নিয়ে যাচ্ছে অশান্ত ঢেউএর উপর দিয়ে…
তরুণী অষ্টাদশীর পশ্চাতে খোলা চুলের শেষ সীমানার পর তার নমনীয় দেহ কান্ড মাঝখানে একটি অন্ধকারের নিখুঁত, লম্বা আঁচড় নিয়ে নৌকার মতো সুডৌল অবহে নেমে গেছে নিচে ক্ষীন কটিদেশে| সেখানে সাময়িক অন্ধকারের পর দুটি পুর্ণকলস, সুবর্তুল অর্ধগোলক যেন আলোর জোয়ার নিয়ে উথলে উঠেছে উদ্ধত ভঙ্গিতে! তাদের মাঝে গভীর, গাঢ় অন্ধকারের বিভাজিকা| তারপরেই পিছনে কালো আঁধারের ঢালু ভূমি এবং সামনে দুই পূর্ণচন্দ্রের ঝলসানো আভা নিয়ে ফুটে উঠেছে দুই সুঠাম উরু, তারপর সেদুটি পরিনত হয়েছে সুদীর্ঘ, সুমসৃণ সুগঠিত দুটি পাদুকায়|
“তনি!!….” অট্টালিকার নিঃস্তব্ধতা চিড়ে গমগম করে ওঠে এক ভারী কন্ঠস্বর… এ দেয়ালে ও দেয়ালে ধাক্কা খেতে খেতে তা এসে পৌঁছায় মেয়েটির কক্ষে, ধাক্কা দেয় শব্দ-ঊর্মি নগ্ন অষ্টাদশীকে জোরালো আবহে…
কেঁপে ওঠে রমণীর সারা উলঙ্গ শরীর সামান্য|
-“যা… যাই বাপ্পি!” গলা তুলে বলে ওঠে অপরুপা নগ্নিকা| কন্ঠস্বর স্বাভাবিক ও সচ্ছ্বল করে রাখতে গেলেও তা একটু কেঁপে ওঠেই!
নরম, গোলাপী তলার ঠোঁটের কোনটি নিজের মুক্তোর মতো সাজানো দাঁতের আলতো চাপ থেকে মসৃণ গতিতে বেরিয়ে যেতে দেয় মেয়েটি… কেঁপে ওঠে তা অল্প আসন্ন ঝড়ের আগে ঠান্ডা সোঁদা বাতাসে বিপন্ন পত্রপল্লবের মতো|
স্বতস্ফূর্ত ভাবেই তার দুই পেলব, মসৃণ, কোমল হাতদুটি উঠে আসে| একটি হাত আড়াআড়িভাবে ঢাকে দুটি শংখস্তনকে, অপরটি উন্মুক্ত যোনিপুষ্পটিকে|
ঘুরে দাঁড়ায় মেয়েটি আয়নার দিক থেকে, লঘু পা ফেলে একেকটি অনিশ্চিত অথচ সুষমামন্ডিত পদক্ষেপে এগিয়ে যেতে থাকে দরজার দিকে|
~~~~~~~~~~~~~~~~~
সকালবেলা বেশ আয়োজন করেই নিজের সুসজ্জিত ঘরে বিভুকান্ত তাঁর আরামকেদারায় বসে, সকালের রোদের আমেজে অল্প অল্প দুলতে দুলতে খবরের কাগজ পড়ছিলেন| তাঁর পরনে জমকালো কালোর উপর জরির কাজ করা পাঞ্জাবি ও সাদা পাজামা|
জমিদারবাড়ির এই আরামকেদারাটিও খুব প্রাচীন, তিন পুরুষ ধরে ব্যবহৃত| তবে দামি উত্কৃষ্ট মানের সেগুন কাঠের তৈরী সেটির দেহে তেমন কোনো বার্ধক্যের ছাপ পড়েনি| যদিও বহু ঝড় গেছে এটির উপর দিয়ে, বহু ভাঙ্গা গড়ার সাক্ষী এটি নিজে প্রায় অপরিবর্তিত থেকে| শুধু দোলবার সময় এক মৃদু কাঠে কাঠ ঘষার খস খস শব্দ| প্রাচীন কাল থেকে যে শব্দের কোনো পরিবর্তন হয়নি|
চোখ খবরের কাগজের দিকে হলেও বিভুকান্তের মন আজ অশান্ত| তাঁর অষ্টাদশী সুন্দরী তনয়া, তনিকার আজ প্রথম তাঁর কাছে সম্পূর্ণ নগ্না হয়ে আসার সময় হয়েছে! এবং এখন, এই সকাল থেকে আগামী দীর্ঘ ষোলো দিন সে সর্বক্ষণ, প্রতিটি মুহূর্তে এ বাড়িতে নগ্নিকা হয়েই থাকবে তাঁর বিশেষ ইচ্ছানুযায়ী এমন কথাও তিনি ওর কাছ থেকে আদায় করেছেন| নানা সম্ভবনার কথা ভেবে তাঁর হৃদয় চঞ্চল| তবে তাঁর বহিরাবয়ব শান্ত ও সমাহিত| অভিজ্ঞতা তাঁকে নিয়ন্ত্রণশক্তি উপহার দিয়েছে| যদিও এমন ঘটনা তাঁর সুদীর্ঘ যৌন-জীবনেও অনুপস্থিত|
একটু আগেই তিনি হাঁক দিয়েছেন তনিকাকে| এবং ওর মিষ্টি গলায় প্রত্যুত্তর শুনেই বুঝেছেন ও যে কোনো মুহূর্তে দরজায় আবির্ভূত হবে|
এবং অনিবার্য ভাবেই বিভুকান্তের প্রতিক্ষার অবসান হয়|
সকালের উদ্ভাসিত আলোয় এক দেবীরুপিনী অপ্সরার মতো রূপ নিয়ে নগ্ন অবস্থায় পিতার ঘরের দরজা থেকে অতি সামান্য ভিতরে এসে দাঁড়ায় তনিকা, সম্পূর্ণ উলঙ্গ শরীরে| তার মুখটি ইশত নিচু করা| সুবিস্তৃত কেশরাজি এসে ঢেকে দিয়েছে কপালের সামান্য একটু অংশ| এক-হাতে স্তনজোড়া ও ওপর হাতে যোনিদেশ ঢেকে রেখেছে ব্রীড়াবনতা মেয়েটি| বিভুকান্তের দোরগোড়ায় এই দীর্ঘাঙ্গিনী মোহিনী যেন ওঁর ঘরটি তার নগ্ন শরীরের রূপের এক স্বর্গীয় আলোর আভায় যেন দ্যুতিময় করে তুলেছে আরো!
ধীরে ধীরে বিমোহিত, আচ্ছন্ন বিভুকান্ত খবরের কাগজ নামান| তাঁর চোখের পলক যেন কোনো অন্তহীন সময়ের আবর্তনে স্থির… এত রূপসী হতে পারে একটি মেয়ে? এত মর্মান্তিক সুন্দর?
“বুক আর উরুর মাঝখান থেকে হাত দুটো সরাও! তোমাকে ওদেরকে ঢেকে রাখতে কি উপদেশ দিয়েছি আমি?” অন্তরে অশান্ত সমুদ্র দামাল ঝড়ে ফুলেফেঁপে উঠলেও বিভুকান্তের গলা গম্ভীর, এবং স্থৈর্য্যসম্পন্ন|
তনিকা সামান্য ইতস্তত করে, ক্ষনিকের জন্য যেন দুটি অপরূপ আঁখিপল্লব উঠিয়ে এক ঝলক দেখে নেয় পিতাকে, তারপর আস্তে আস্তে তার দুই হাত নামিয়ে নেয় দেহের দু-পাশে| তার নগ্ন শরীরটা একটু কেঁপে ওঠে স্বতঃস্ফূর্তভাবেই!
অনিমেষ দৃষ্টিতে পান করেন বিভুকান্ত সকালের উদ্ভাসিত আলোয় অষ্টাদশী কন্যার নগ্ন দেহসৌন্দর্য্য|
তাঁর দু-চোখ গিলে নেয় যেন ওর দুটি নগ্ন পীনোদ্ধত স্তন, নিম্ননাভি, ক্ষীন কটি, অল্প ফুলে ওঠা নগ্ন জংঘা, নির্লোম হালকা গোলাপির আভাযুক্ত যোনি, দুটি সুঠাম ব্যালেরিনার মতো দীর্ঘ পা, দীর্ঘ দুই বাহুলতা.. ওর শরীরের সমস্ত আঁকবাঁক| মুখ নিচু করে আছে বলে তিনি ওর মুখশ্রীর অনুপম লাবন্য দেখতে পাননা| ঘন চুলের ঘেরাটোপে তা যেন একটি রহস্য কাহিনী ধরে রেখেছে!
“আস্তে আস্তে এক পাক ঘুরে যাও!” আদেশ করেন বিহুকান্ত নগ্ন দুহিতাকে|
তনিকা নীরবে পিতার আদেশ পালন করে| নিজেকে তার ব্যক্তিগত সামগ্রী মনে হয় রশিপুরের জমিদারের| ধীরে ধীরে সম্পূর্ণ ৩৬০ ডিগ্রী ঘুরে এসে সে আবার আগের মতো দাঁড়ায়| এর মধ্যে দেখে নিয়েছেন বিভুকান্ত ওর পিঠ, নিতম্বের অপার সৌন্দর্য্য দু-চোখ ভরে|
“কাছে আয় ফুলরানী! বাপির কোলে এসে বস!”
হঠাত পিতার কন্ঠে স্নেহার্দ্র কন্ঠস্বরে চমকে মুখ তোলে তনিকা|
বিভুকান্ত মুখে প্রসন্ন হাসি নিয়ে অপেক্ষা করছেন ওর জন্য|
ধীর পায়ে তনিকা হাঁটে এগিয়ে আসে পিতার কাছে, তার প্রতিটি পদক্ষেপে ভীষণ আকর্ষনীয় ভঙ্গিতে দুলে দুলে ওঠানামা করে তার দুটি স্বাধীন নগ্ন স্তন এক অপূর্ব ছন্দে|
মনের সমস্ত শক্তি জড়ো করে সে পিতার কোলে এসে স-সংকোচে বসে| অত্যন্ত অস্বস্তি হয় তার নিজের সমূহ নগ্নতা নিয়ে পিতার এত ঘনিষ্ঠ হতে| তার নগ্ন নিতম্বের কোমল ত্বকে যেন ফুটছে তাঁর পাঞ্জাবির জরির কাজগুলি|
“উমমম..” কোলের মধ্যে তরতাজা, সম্পূর্ণ নগ্ন, পরমা সুন্দরী অষ্টাদশী তরুণীর নরম, ফুলেল-উত্তপ্ত শরীরের ঘনিষ্ঠতার ওমে মদিরতায় যেন পাগল পাগল হয়ে ওঠে বিভুকান্তের শরীর ও মন| অতিকষ্টে নিজেকে সংযত রেখে তনিকার নরম, নগ্ন শরীরটি তিনি দুই বাহুতে আলিঙ্গন্ করে বলে ওঠেন:
“তুই জানিস, তোদের, অল্পবয়সী মেয়েদের এই পোশাকটাতেই সবথেকে সুন্দরী লাগে?” আহ্লাদে ঘরঘর করছে তাঁর ভারী কন্ঠস্বর এবার|
তনিকা লজ্জায় মুখ নামিয়ে নেয় সঙ্গে সঙ্গে| কিন্তু বিভুকান্ত হেসে ওর চিবুক ডানহাতে তুলে ধরেন:
“আরে, সোনামণি এখনি শুরুতেই এত লজ্জা পেলে হবে? এখন তো আধ-মাস মতো তোমায় এরকম ন্যাংটো হয়েই থাকতে হবে!”
পিতার মুখে সরাসরি ‘ন্যাংটো’ শব্দটা শুনে সর্বাঙ্গ শিউরে ওঠে তনিকার,… তার রোমকূপগুলি জীবন্ত হয় যেন|
বিভুকান্ত ওর দুটি নগ্ন স্তনের দিকে তাকান| নিজের বাহুদুটি ও একটু ঘন করে রেখেছে শরীরের দু-পাশে যার ফলে সে-দুটি ফর্সা নরম মাংসপিন্ড ঠেলা খেয়ে দুটি আদূরে পায়রার মতো পরস্পরের গায়ে লেগে আছে মাঝখানে নরম ভাঁজ তুলে| তিনি আজ প্রথম অনুধাবন করেন তনিকার নগ্ন স্তনদুটির সম্পূর্ণ সৌন্দর্য্য| তিনি পরিলক্ষ করেন যে তনিকার স্তনজোড়ার বৃন্তদুটি সু-উচ্চ, একটুও নিম্নগামী নয়, এবং স্তনদুটি বৃন্তদ্বয়ের কাছে একটু কৌণিক আকারে ফুলে উঠেছে সামনের দিকে, যার ফলে স্তনদুটি সামনের দিকে পায়রার ঠোঁটের মতোই একটি সুঁচালো আকার পেয়েছে| এখন বুঝতে পারেন তিনি কেন ব্রা না পরলেও তনিকার দুটি বুক যেকোনো পোশাকেই অতো উদ্ধত দেখায়! যেন দুটি মারাত্মক উদ্ধত মারনাস্ত্র বুক থেকে তাক করে রাখে মেয়েটি সকলের দিকে, কিন্তু তাঁর জানার সৌভাগ্য হয়েছে আদতে সে-দুটি তুলতুলে নরম, প্রানের জোয়ারে পুষ্ট দুটি প্রগল্ভা গ্রন্থি|
দুটি স্তনেরই রং অত্যন্ত ফর্সা| গোলাপী আভাযুক্ত| যেন কোনদিন সূর্যালোকের স্পর্শ পায়নি দুই অভিমানী বিহঙ্গী! দুটি বৃন্তের চারপাশে শুরু হয়েছে লালচে আভার এক মায়াবী বলয়, তারপর হালকা খয়রী বৃন্তত্বক| প্রায় নিখুঁত গোলাকার সেই খয়েরি অংশ ছোট ছোট ফুটকির মতো ফুলে ওঠা কিছু অমসৃনতায় সজ্জিত| তার ঠিক মাঝখানে উঁচু হয়ে আছে বাদামের মতো দেখতে সুন্দর সুঁচালো বোঁটা| যে কি অপার কৌতূহলে বহির্বিশ্বকে দেখছে!
তনিকার দুটি অনাবৃত স্তন থেকে মুখ তুলে তিনি ওর মুখের পানে চান| অপরূপ সুন্দর মুখটি ওর লজ্জারুন হয়ে রয়েছে| কি অতুলনীয় সুন্দরীই না লাগছে ওকে! দুটি নিখুঁত, বাঁকা ভ্রুর তলায় টানা টানা দুটি অপূর্ব চোখ! সুদীর্ঘ দুই আঁখিপল্লব ইশত আনত হয়ে রয়েছে, যার ফাঁক দিয়ে অল্প একটু দেখা যাচ্ছে চোখের সাদা অংশ এবং মুটি উজ্জ্বল কালো মণি|
তীক্ষ্ণ নাকটির গোড়ার কাছটিতে একটু অল্প লাল আভা| অরুনিমা মেয়েটির দুই ফর্সা গালেও| নাকের তলায় খুব সুন্দর অল্প একটু নরম, খাঁজকাটা অংশ, তারপরেই গোলাপ ফুলের পাপড়ির মতো দুইটি হালকা গোলাপী, পেলব, ইশত স্ফীত ওষ্ঠাধর| তলার ঠোঁটটির ঠিক মাঝখানে একটি মিষ্টি খাঁজকাটা দাগ| তারপরেই নেমে এসেছে ছোট্ট অথচ সুডৌল চিবুক|
তনিকার মায়াবী মুখটি ঘিরে ঢেউ খেলানো ঘন কালো চুলের সম্ভার| বেশিরভাগই তা ওর পিঠে ছড়ানো, কিন্তু কিছু অংশ ওর ফর্সা কাঁধের উপর এসে পড়েছে অপূর্ব এক দ্যোতনার সৃষ্টি করে|
কোলে আলিঙ্গনে আবদ্ধ অষ্টাদশী সুন্দরীর উলঙ্গ শরীর থেকে উঠে আসা মনমাতানো গন্ধ নাক ভরে নিচ্ছিলেন বিভুকান্ত| তাঁর লোভী দুটি ভোগপ্রবীন চোখ যেন চকচক করে উঠছিলো| তনিকা আড়চোখে তা দেখে আরও শিউরে ওঠে| তার মনে হয় সম্পূর্ণ অচেনা এক ব্যক্তির কোলে সে নগ্ন অবস্থায় বসে আছে|