Thread Rating:
  • 28 Vote(s) - 3.21 Average
  • 1
  • 2
  • 3
  • 4
  • 5
সীমন্তিনী BY SS_SEXY
#77
(Update No. 95)

রচনা চমকে উঠে বলল, “না তেমন কিছু না। ওই মহিমা বৌদির কথাই ভাবছিলাম। কী সুন্দর দেখতে নাগো? গায়ের রঙটা দেখেছ? যাকে বলে দুধে আলতায় গোলা, ঠিক তাই। স্নান করে আসবার পর তার গাল দুটো দেখে মনে হচ্ছিল যে একটু টোকা দিলেই বুঝি ত্বক ফেটে রক্ত বেরিয়ে আসবে! আর কি সুন্দর অমায়িক ব্যবহার, আর কথাবার্তা! এতটুকু রুক্ষতা নেই। আর পাঞ্জাবী হয়েও কি সুন্দর বাংলা বলেন। আগে জানতে না পারলে কেউ তাকে পাঞ্জাবী মেয়ে বলে ভাববেই না”।

রতীশ একটু দুষ্টুমি করে বলল, “তুমি তো আমায় অবাক করে দিলে রচু। আমি তো এতদিন ভাবতুম যে ছেলেরাই বুঝি কেবল সুন্দরী মেয়েদের এমনভাবে খুঁটিয়ে খুঁটিয়ে দেখে। কিন্তু সুন্দরীরাও যে অন্য সুন্দরী মেয়েদের রূপ সৌন্দর্যকে এভাবে দেখে, সেটা আজই বুঝলুম”।
 

রচনা একটু হেসে বলল, “সৌন্দর্যের বিচার পুরুষদের চাইতে মেয়েরাই বেশী ভালভাবে করতে পারে, সেটা জানো না? আর তাছাড়া আজকালকার ছেলে ছোকরাদের কথা আর কি বলব? তাদের বেশীর ভাগই তো সুন্দরী কুৎসিত সব মেয়েকে দেখেই জিভের জল ফেলতে থাকে। তারা আবার রূপের বিচার করতে পারে নাকি”?

রতীশ একহাতে রচনাকে জড়িয়ে ধরে বলল, “উহু, তোমার কথাটা মানতে কষ্ট হচ্ছে আমার। সরি সোনা। আমি তো জীবনে মাত্র দুটো মেয়ের রূপের বিচার করেছি। আর তুমি তো গত তিন বছর ধরে আমার সাথে আছ। অন্য কোনও মেয়েকে দেখে আমার জিভ থেকে জল গড়াতে দেখেছ কখনো”?

রচনা রতীশের দিকে মুখটা সামান্য ঘুরিয়ে তার গালে একটা চুমু খেয়ে বলল, “না আমি মোটেও ভুল বলিনি। আমার বরটা ওই বেশীরভাগের দলে পড়ে না। তুমি আছ তোমার মত মাইনরিটিদের দলে। আর আমি যে ভুল বলছি না সেটা তুমিও ভাল ভাবেই জানো। আর ওই বেশীরভাগ দলের পুরুষেরা যদি সত্যি সত্যি রূপের বিচার করতে পারত, তাহলে একদিকে যেমন বড় শহরগুলোর একটা সুন্দরী মেয়েও ধর্ষিতা না হয়ে থাকতে পারত না, তেমনি অন্যদিকে যেসব মেয়েরা প্রকৃত অর্থে সুন্দরী নয়, তারা কেউ কখনো রেপড হত না”।

রতীশ রচনার কথা শুনে বলল, “হু টপিকটা মন্দ নয়। এ বিষয়টা নিয়ে অনেক সময় ধরে ডিবেট করা যায়। কিন্তু আপাততঃ সেদিকে না গিয়ে, মহিমা বৌদিকে কেমন লাগল, সেটা বল। তার প্রস্তাবে হ্যা করলে আমাকে তো রোজ প্রায় ঘন্টা পাঁচেক তার সাথে থাকতে হবে। তাই এ ব্যাপারে তোমার মতটা জানা এখন বেশী দরকার আমার”।

রচনা একটু ভেবে বলল, “আমি বৌদির চরিত্রের কয়েকটা বিশেষ কথা তোমাকে বলতে পারি। কিন্তু তার স্বপক্ষে কোনও প্রমাণ কিছু দেখাতে পারব না। তবে সেগুলো কিছুতেই ভুল হতে পারে না। কিন্তু সে কথাগুলো তোমার ভাল না-ও লাগতে পারে সোনা”।
 

রতীশ একটু অবাক হয়ে বলল, “বাপরে! তুমি কি জ্যোতিষবিদ্যা জানো নাকি? শুনি শুনি। কি বুঝেছ তুমি। আর তার ওখানে কাজ নেবার আগে তার সম্বন্ধে যতটুকু জানা যায় তাতে তো ভালই হবে”।

রচনা রতীশের একটা হাত ধরে বলল, “কিন্তু কথাগুলো কাউকে বলতে পারবে না তুমি। মহিমা বৌদিকে তো নয়ই, আর কাউকেও বলতে পারবে না। এমনকি দিদিভাইকেও বলবে না। যদি কথা দাও, তাহলেই বলব”।
 

রতীশ এবার পাশ থেকেই রচনাকে দু’হাতে জড়িয়ে ধরে বলল, “বেশ কথা দিলাম। এই তোমাকে ছুঁয়ে কথা দিচ্ছি। এবার বল”।
 

রচনা বলল, “সোনা আমি জ্যোতিষী তো নই। কিন্তু বাবার পুঁথিপত্র পড়ে পড়ে আমি কিছু কিছু জিনিস জানতে বা বুঝতে শিখেছি। মহিমা বৌদির হাতে প্রসাদ দেবার সময় তার হাতের তালুর দিকে নজর যেতেই আমি বুঝেছি যে তিনি তার বিয়ের অনেক আগে থেকেই, সম্ভবতঃ বেশ ছোটবেলা থেকেই পুরুষ সংসর্গ করতে অভ্যস্ত ছিলেন। আর সেটা শুধু একজন পুরুষের মধ্যে সীমাবদ্ধ ছিল না। বহুগামী সম্পর্ক ছিল। তাই ধরেই নেওয়া যায় যে, তিনি একসময় একাধিক পুরুষের সাথে বিবাহ বহির্ভুত শারীরিক সম্পর্কও রাখতেন। তবে এর পেছনের কারনটা শুধু সেক্স নয়। কিছু কিছু বিশেষ উদ্দেশ্যসিদ্ধি করতেই তিনি ওসব করেছেন। তবে এখনও তার চরিত্র অমনই আছে কিনা, সেটা বুঝতে পারিনি। তবে এটা বুঝেছি যে তার মনে তেমন ঘোরপ্যাঁচ নেই। আর পরিচিত সকলের সাথেই তিনি বন্ধুসুলভ আচরণ করেন। জেনে বুঝে কারুর ক্ষতি করেন না। বরং নিজের সাধ্যমত তার আশেপাশের লোকদের নানাভাবে উপকারই করে থাকেন। তাই ধরে নেওয়া যায় যে, মানুষ হিসেবে তিনি খুবই ভাল। তবে বৌদির হাতটা যদি আর একটু দেখবার সুযোগ পেতাম, তাহলে তার বর্তমান অবস্থা সম্পর্কে কিছুটা আঁচ করতে পারতুম”।
 

রতীশ রচনার কথা শুনে ভেতরে ভেতরে কেঁপে উঠল। মনে একটা ভয়ের সঞ্চার হল তার। তবে সে ভয়টা মহিমার চরিত্রের কথা শুনে যতটা নয়, তার অনেক বেশী হয়েছিল নিজের আর সীমন্তিনীর কথা ভেবে। তার আর মন্তির মধ্যে ছোটবেলা থেকেই যা কিছু হয়েছিল, সে’সবের ছাপ কি তাদের হাতে আছে? সে’সব কি রচনা বুঝে ফেলেছে তাহলে? গত তিন বছরে রতীশের হাতের রেখাও কি সে পড়ে ফেলেছে? বিয়ের পর মন্তিকে অবশ্য খুব বেশীদিন রচনা কাছে পায়নি। কিন্তু মাধ্যমিক পাশ করার পর পর্যন্তও মন্তির সাথে সে তো অনেকবার অনেকটা করে সময় কাটিয়েছে! মন্তির হাতেও কি সে চিহ্ন সে লক্ষ্য করেছে! হে ভগবান, এবার তাহলে রতীশ কি করবে? রচনা তাকে ছেড়ে চলে যবে না তো? আর রচনা যদি তাকে ছেড়ে চলে যায় তবে তার নিজের কি হবে? মন্তিকে তো কোনদিনই নিজের করে পাবে না। গত তিন বছরে তার জীবনে রচনা ছাড়া আর কেউ নেই। মন্তি তো নিজেই তার জীবন থেকে সরে গেছে। আর সে নিজেও মন্তির ওপর আর আগের মত আকর্ষণ অনুভব করে না। কিন্তু তাকে সে ভাল তো বাসেই। মন্তি এখন তার শুধুই প্রিয় ছোট বোন। রচনাকে পেয়ে তার জীবনটা পরিপূর্ণ হয়ে উঠেছে। রচনার অস্তিত্ব এখন তার শরীর আর মনের প্রতিটি রন্ধ্রে রন্ধ্রে। তার ওপর সে এখন পুরোপুরি নির্ভরশীল হয়ে পড়েছে। রচনা তার জীবন থেকে সরে গেলে সে কি বেঁচে থাকতে পারবে? আর তার জীবন থেকে সরে না গেলেও রচনা যদি সে’সব ঘটণার আঁচ পেয়ে থাকে, তাহলে সে কি আর তার প্রাণের চেয়ে প্রিয় রচু সোনার মুখের দিকে তাকাতে পারবে?
 

শরীরের চারপাশে রতীশের হাতটাকে কিছুটা শিথিল হয়ে যেতে দেখে রচনা স্বামীর হাত ধরে ঝাঁকি দিয়ে জিজ্ঞেস করল, “কি হল সোনা? চুপ করে গেলে যে একেবারে? কী ভাবছ”?
 

রতীশ সন্বিত ফিরে পেয়ে কিছু একটা বলতে যেতেই তার গলাটা কেমন যেন ঘড়ঘড় করে উঠল। গলা পরিস্কার করে সে বলল, “না মানে ভাবছিলুম। ভাবছিলুম যে এমন মহিলার সংস্পর্শে যাওয়াটা কি ঠিক হবে”?
 

রচনা একটু অবাক হয়ে জিজ্ঞেস করল, “ওমা, এতে এত ঘাবড়ে যাবার কি আছে সোনা? আর তুমি কি ভাবছ আমি ওই কথাগুলো সিরিয়াসলি বলেছি? ইস আমার এমন সহজ সরল বরটাকে নিয়ে আমি কী যে করি? একটুও ঠাট্টা করবার উপায় নেই গো তোমার সাথে” বলে রতীশকে জড়িয়ে ধরে তার দু’গালে দুটো চুমু খেয়ে হেসে বলল, “ভেব না সোনা। আমি তো শুধু একটু ঠাট্টাই করছিলুম গো। আমার সে মনগড়া কথা শুনেই তুমি এত সিরিয়াস হচ্ছ কেন বল তো”?
 

রতীশ একটু ভ্যাবাচ্যাকা খেয়ে বলল, “মানে? তুমি মহিমা বৌদির হাত দেখে যে কথাগুলো বুঝতে পেরেছ বলেছিলে সেগুলো তোমার মনগড়া কথা? এমনি এমনি বানিয়ে বলেছ”?

রচনা মিষ্টি করে হেসে জবাব দিল, “তা নয়তো কি? আমি কি জ্যোতিষী নাকি? তবে মহিমা বৌদিকে দেখে আমার মনে কয়েকটা কথা উঠেছে। আসলে মহিমা বৌদির ওখানে ইন্টারভিউ দিয়ে ফিরে এসে তুমি আমাকে বলেছিলে যে তিনি অসম্ভব সুন্দরী এক মহিলা। সে’কথা শুনে আমার মনে মনে একটু ভয় হয়েছিল। মনে একটুখানি আশঙ্কা হয়েছিল। অমন সুন্দরী এক মহিলার সাথে রোজ তোমার দেখা হবে, তোমাদের ভেতর কথা হবে। তাই ভেবেছিলুম তোমার ওপর তিনি যদি অন্যভাবে আকৃষ্ট হয়ে পড়েন, তাহলে আমি হয়ত তোমাকে ধরে রাখতে পারব না। তোমাকে মুখে কিছু বলিনি, কিন্তু মনে মনে খুব ইচ্ছে ছিল তাকে একবার দেখার। কিন্তু মেঘ না চাইতেই জলের মত মহিমা বৌদি নিজেই আমাদের ঘরে চলে এলেন আজ। তাই তার, চলাফেরা, কথাবার্তা, ভাবগতি আর বিশেষ করে তার মুখ চোখের অভিব্যক্তির ওপর খুব ভাল করে নজর রেখে বোঝবার চেষ্টা করছিলাম, তোমার প্রতি তিনি অন্য কোন ভাবে আকৃষ্ট হয়েছেন কিনা। আর সে’সব লক্ষ্য করতে গিয়েই কয়েকটা কথা আমার মনে এসেছে”।
 

রতীশ কিছুটা সহজ হয়ে উঠে রচনার কথা শুনে তার মুখের দিকে চেয়ে জিজ্ঞেস করল, “তাই নাকি? তা কী মনে হল তোমার, শুনি”।

রচনা জবাবে বলল, “শোন সোনা, মহিমা বৌদি এখন পরিপূর্ণ ভাবে পরিপক্ক এক মহিলা। তুমিই তো বলেছ যে সে তোমার থেকে ঊণিশ বছরের বড়। তার মানে তিনি এখন সাতচল্লিশ আটচল্লিশ বছর বয়সী হবেন। অবশ্য তাকে দেখে একেবারেই তা মনে হয় না। খুব দারুণ ভাবে তিনি মেনটেন করেছেন তার শরীরটাকে। আগে থেকে না জানা না থাকলে আমিও তাকে চল্লিশোর্ধ ভাবতে পারতুম না। কিন্তু তিনি হয়ত এ বয়সে দু’ তিনটে সন্তানের মা-ও হয়ে থাকবেন। তার সন্তানেরাও হয়ত প্রাপ্তবয়স্ক হয়ে উঠেছে। বয়সের সাথে সাথে প্রত্যেকটা লোকেরই স্বভাব চরিত্র বদলে যায়। তার শরীরের গঠন, বিশেষ করে তার বুক কোমড় আর পাছা দেখে আমার সত্যি মনে হয়েছে যে তার শরীরে অনেক পুরুষের হাত পড়েছে। তবে আমার সে ধারণা মিথ্যেও হতে পারে। কোন কোন মেয়ের বুক বিয়ের আগেই পুরুষের ছোঁয়া ছাড়াও স্বাভাবিক ভাবেই গড় পড়তা মেয়েদের বুকের তুলনায় ভারী হয়ে উঠতে পারে। আর বিয়ের পর স্বামীর সোহাগে সব মেয়েরই মাইগুলো আরো বড় হয়ে ওঠে। আর আমার ধারণা .....”

রতীশ রচনাকে বাঁধা দিয়ে জিজ্ঞেস করল, “সত্যি এমনটা হয়? কিন্তু তোমার বুক দেখে তো আমার তেমন মনে হয় না সোনা”।

রচনা বলল, “তুমি আর আমার গুলোতে ভাল করে নজর দাও কখনও? শুধু তো মুখে নিয়ে চোখ বুজে চুসতে থাক। এখন আমার ব্রার সাইজ জানো তুমি? বলতো দেখি কত”?
 

রতীশ রচনার একটা স্তনের ওপর হাত বোলাতে বোলাতে বলল, “এমন সুন্দর জিনিসগুলো ছেড়ে আমি বোকার মত তোমার ব্রার সাইজ দেখতে যাব নাকি”?

রচনা রতীশের হাতটাকে ঝটকা মেরে সরিয়ে দিয়ে বলল, “এই শুরু হল তোমার না? যে কথাটা বলতে যাচ্ছিলাম, দিলে তো সেটা থেকে সরিয়ে”?

রতীশ আবার রচনার বুকের ওপর হাত চেপে ধরে বলল, “বারে, নিজের বৌয়ের এমন সুন্দর বুকের এই জিনিসগুলোকে আমি না ধরলে কে ধরবে শুনি? তুমি তোমার কথা বলে যাও না। আমি তো তোমাকে বাঁধা দিচ্ছিনে বলতে”।
 

রচনা বলল, “মুখে তো বলছ বাঁধা দিচ্ছ না। কিন্তু তুমি কি এই তিন বছরেও বুঝতে পারনি? তুমি আমার এগুলোকে নিয়ে টেপাটিপি শুরু করলেই আমি আর নিজেকে ধরে রাখতে পারিনা। যদি আমার কথা সত্যি শোনার ইচ্ছে থাকে তাহলে তোমার হাত সরাও”।

রতীশ রচনার গালে আদর করে চুমু খেয়ে বলল, “আচ্ছা বেশ। বেশী টিপব না। শুধু একটু একটু হাত বোলাবো আলতো করে। এটুকু তো এলাও কর প্লীজ”।

রচনা একমূহুর্ত চুপ করে থেকে ভালবাসা মাখা চোখে স্বামীর দিকে চেয়ে বলল, “বেশ, হাত বোলাও। কিন্তু ব্লাউজের হুক খুলবেনা প্লীজ”।

রতীশ রচনার একটা স্তনের ওপর নিজের হাতের থাবা বসিয়ে বলল, “ঠিক আছে, ব্লাউজ খুলছি না। শুধু এভাবে হাত বোলাবো। আহ, এতো কাছাকাছি থেকেও হাতগুলোকে এভাবে খালি রাখা যায় বল তো”?

রচনা কপট রাগ দেখিয়ে বলল, “হু, এই করে করেই তো এ দুটোকে ফুটবলের মত বড় করে তুলছ। এখন আর চৌত্রিশ সাইজের ব্রা পড়তেই পারিনা। টিপে টিপে আর চুসে চুসে এগুলোকে ছত্রিশ সাইজ বানিয়ে ফেলেছ। আচ্ছা যাক সে কথা। মহিমা বৌদির কথাই বলছি। বলছিলাম যে বৌদি যদি অন্য পুরুষদের সাথে সেক্স রিলেশন রেখেও থাকেন কোন সময়, তাহলেও তেমন ভয়ের কিছু আছে বলে মনে হয় না আমার। কম বয়সে অনেক ছেলেমেয়েই শারীরিক উন্মাদনার নেশায় অমন করে থাকে। কিন্তু বয়স বাড়ার সাথে সাথে এ’সবের প্রবণতা কমে যায়। আর বিয়ের পর স্বামীর ঘর করতে করতে বেশীরভাগ মেয়েরাই সে’সব অভ্যেস ভুলে যায়। আমার মনে হয় মহিমা বৌদি ছোটবেলায় এমন কিছু করে থাকলেও তার ভেতরে ছোটবেলার সে’সব অভ্যেস হয়ত আর অবশিষ্ট নেই এখন। তিনি যতটুকু সময় আমাদের সাথে ছিলেন, ততক্ষণে তার কথা বার্তা চোখের চাউনি লক্ষ্য করে আমার কিন্তু তেমনটাই মনে হয়েছে। তিনি আর আগের মত নেই। পুরুষের সান্নিধ্যলোভী মেয়ে মহিলাদের চোখের দৃষ্টি অন্যরকম হয়ে থাকে। আর তোমার দিকেও তাকে যেভাবে তাকিয়ে থাকতে আমি দেখেছি, তাতে আমার মনে হয়েছে তার চোখে তেমন সেক্সুয়াল এট্রাকশনের চিহ্ন একেবারেই ছিল না। যদি তার স্বভাবের পরিবর্তন না হত, তাহলে তোমার মত এমন একজন পুরুষের প্রতি তিনি অন্য চোখেই তাকাতেন। আর সেটা আমার চোখ এড়িয়ে যেতে পারত না কিছুতেই। তাই আমার মনে হচ্ছে, আমার ধারণা যদি পুরোপুরি সত্যি না-ও হয়, সেই পুরোন স্বভাব তার ভেতর যদি এখনও থেকে থাকে, তো থাকতে পারে। কিন্তু অন্ততঃ তোমার ওপর তার মনোভাবটা সে’রকম নয়। আমি কিংশুককে বা মেজদাভাইকে যে নজরে দেখি, মহিমা বৌদির চোখেও একই দৃষ্টি দেখেছি আমি। বিয়ের পর মহিমা বৌদি কোন দেবর পায়নি। কিন্তু বাঙালী আদব কায়দা খুব ভালভাবে রপ্ত করেও কারুর মুখে সে ‘বৌদি’ সম্বোধন শুনতে পাননি। তোমাকে দেখে হয়ত সে তাই তোমার মুখ থেকে সে ডাক শুনে নিজের মনের একটা অপূর্ণ ইচ্ছে পুরন করতে চাইছেন”।

এতখানি বলে রচনা একটু থেমে দম নিয়ে আবার রতীশকে বুকে জড়িয়ে ধরে বলল, “তাছাড়া তোমার ওপর তো আমার আস্থা আর ভরসার অভাব নেই। আর নিজের ভালবাসার ওপরেও আমার পুরো আস্থা আছে। আমার ভালবাসা যদি সত্যি হয়ে থাকে, আমার ভালবাসায় যদি জোর থেকে থাকে, তাহলে মহিমা বৌদি কেন, তার চেয়ে আরো অনেক বেশী কোন সুন্দরীও তোমাকে আমার কাছ থেকে ছিনিয়ে নিতে পারবে না। আমি কি ভুল বলছি সোনা”?

রতীশও রচনাকে দু’হাতে বুকে চেপে ধরে তার গালে কপালে চুমু খেতে খেতে বলল, “আই লাভ ইউ রচু সোনা। তোমাকে ছেড়ে আমি একটা দিনও থাকতে পারব না গো। তুমি যে আমার প্রতিটি শ্বাস প্রশ্বাসের সাথে জড়িয়ে থাক। তোমাকে ভোলবার সাধ্য আমার নেই। তেমন ভীমরতি হবার আগে ভগবান যেন আমাকে এ পৃথিবী থেকে ........”

রচনা সাথে সাথে রতীশের মুখে হাত চেপে ধরে বলল, “ছিঃ সোনা। কোন আজেবাজে কথা বোল না প্লীজ” বলে রতীশের মুখটাকে নিজের কাঁধের ওপর চেপে ধরল। রতীশও রচনার কাঁধে গলায় চুমু খেয়ে নিজেকে সংযত রাখতে না পেরে বলল, “রচু সোনা, একটু আদর করতে দাও না। দেখছ না তোমার সোনাখোকাটা রেগে গেছে”।

রচনা রতীশের উঁচু পাজামার দিকে চাইতেই দেখল তার বুকের ব্লাউজটা পুরোপুরি খোলা। আর ব্রার নিচ দিয়ে তার স্তনদুটো খানিকটা বেরিয়ে আছে। সেটা দেখেই সে চমকে উঠে বলল, “ওমা, সোনা! তুমি না বলেছিলে আমার ব্লাউজ খুলবে না? তাহলে এ’সব কী? আমি কথা বলতে বলতে টেরই পাইনি। কী দুষ্টু গো তুমি? আর এটার কী অবস্থা করেছ”? বলে পাজামার ওপর দিয়েই রতীশের পুরুষাঙ্গটাকে চেপে ধরে বলল, “ইস মাগো”।

রতীশ রচনার ব্রার ওপর দিয়েই তার একটা স্তন হাতে চেপে ধরে বলল, “প্লীজ সোনা, একবার। তুমি দেখতে পাচ্ছ না তোমার সোনাখোকা আমার সোনামণিকে না পেয়ে কতটা রেগে আছে”।

রচনা রতীশের বুকে একটা আলতো কিল মেরে বলল, “ইশ, তুমি না ....। নাও, যা করার কর। তবে তোমার সোনামনি কিন্তু তৈরী হয়নি এখনও”।
 

রতীশ রচনার ব্রার হুক খুলতে খুলতে বলল, “সে জন্যে ভেব না। আমার সোনামণি তোমার মত নিষ্ঠুর নয়। আমার এক ডাকেই সে সাড়া দেবে” বলেই রচনাকে নিজের কোলের ওপর তুলে নিয়ে তার শাড়ি সায়া গুটিয়ে দিয়ে রচনাকে চিৎ করে শুইয়ে দিয়ে তার দু’পায়ের মাঝে হুমড়ি খেয়ে পড়ল।
 

পনের কুড়ি মিনিট ধস্তাধস্তি করে নিজেদের শরীরকে শান্ত করল তারা দু’জন। শ্বাস প্রশ্বাস স্বাভাবিক হতে রতীশ রচনার গালে মুখ ঘসতে ঘসতে বলল, “উঠতে ইচ্ছে করছে না? আরেকবার শুরু করব নাকি”?

রচনা চোখ মেলে দেখে ঘর প্রায় অন্ধকার হয়ে গেছে। ইশ, সন্ধ্যে হয়ে এসেছে। রতীশকে নিজের শরীরের ওপর থেকে ঠেলে নামিয়ে সোফা থেকে উঠে দেয়াল ঘড়ির দিকে তাকিয়ে দেখে বলল, “ইশ প্রায় ছ’টা বাজতে চলেছে গো। কথায় কথায় সময় কিভাবে কেটে গেল, বুঝতেই পারিনি। যাই, সন্ধ্যে প্রদীপটা জ্বালাই। সোনা তুমি আরেকবার দিদিভাইকে ফোন করে দেখ না। এ মা, শাড়ি সায়া দুটোই ভিজে গেছে” বলতে বলতে ভেতরের ঘরে ঢুকে গেল।

বাথরুম থেকে ফ্রেশ হয়ে ধোয়া শাড়ি পড়ে বেডরুমে এসে রতীশের মোবাইলটা হাতে নিয়ে আবার ড্রয়িং রুমে এসে ফোনটা রতীশের হাতে দিয়ে বলল, “সোনা, দিদিভাইকে ফোন করার আগে একবার বৌদিকে ফোন করে একটু খবর নাও না, তিনি বাড়ি গিয়ে পৌঁছেছেন কিনা। তারপর দিদিভাইকে ট্রাই করো। আমি সন্ধ্যে প্রদীপটা জ্বালাই” বলে সে আবার ভেতরে চলে গেল।

রতীশ মহিমার মোবাইল সুইচড অফ পেল। আর সীমন্তিনীর মোবাইলও আনরিচেবল শুনল। রচনা সন্ধ্যে প্রদীপ জ্বালিয়ে সব গুলো ঘর ঘুরে এসে ঠাকুরঘরে ঢুকে ঠাকুর প্রণাম করে বেডরুমে এসে শাড়ি পাল্টাতে পাল্টাতে রতীশকে জিজ্ঞেস করল, “সোনা ফোনে লাইন পেয়েছ”?
 

রতীশ জবাব দিল, “নাহ, কারুর সাথেই কথা হল না। মন্তির ফোন এখনও আনরিচেবল শুনতে পেলাম। আর বৌদির ফোন সুইচড অফ”।

রচনা শাড়ি পড়তে পড়তে বলল, “ওমা, বৌদির ফোনও সুইচড অফ! আচ্ছা ঠিক আছে, পরে না হয় আর একবার ফোন করে দেখা যাবে। আর দিদিভাই তো যেন আমাদের কথা ভুলেই গেছে। আচ্ছা সোনা, তুমি হাত মুখটা ধুয়ে নাও। আমি চা বানাচ্ছি”।

ডাইনিং রুমে বসে চা খেতে খেতে রতীশ জিজ্ঞেস করল, “আচ্ছা রচু, মন্তির সাথে তো মনে হচ্ছে আজও কথা বলা হবে না। তাহলে বৌদিকে কী বলা যায়, সেটা বল তো? আর আজ এসে উনি যা করে গেলেন, তাতে তো তাকে ‘না’ বলতেও সঙ্কোচ হচ্ছে আমার। তুমি জানো, শগুণ হিসেবে বৌদি তোমাকে কত টাকা দিয়েছেন? ছাব্বিশ হাজার সাতশ টাকা! উত্তর ভারতের হিন্দিভাষীদের মধ্যে এমন শগুণ দেবার প্রথা আছে বটে। কিন্তু তাই বলে এত টাকা কেউ দেয়? নিজে চোখে না দেখলে তো আমি কিছুতেই বিশ্বাস করতে পারতুম না”!

রচনা রতীশের কথা শুনে অবাক হয়ে বলল, “কী বলছ সোনা? ছাব্বিশ হাজার সাতশ টাকা”!

রতীশ বলল, “হ্যা রচু, ঠিক তাই। প্রথমবার তোমার মুখ দেখে শগুণ দিয়েছেন ছ’হাজার সাতশ টাকা। আর পরের বার কুড়ি হাজার দিয়েছেন”।

রচনা অনেকক্ষণ চুপ করে থেকে বলল, “হু, এখন তো মনে হচ্ছে এটা উনি ফন্দি করেই দিয়েছেন। তুমি যাতে তার ইনস্টিটিউটে কাজে যোগ দিতে অস্বীকার না করতে পার, সেজন্যে। কিন্তু তাই বলে এতগুলো টাকা দেবার প্রয়োজন ছিল”? এই বলে ভুরু কুঁচকে কিছু একটা ভেবে নিয়ে বলল, “আচ্ছা, ব্যাপারটা আরেকটু ভেবে দেখা দরকার। কিন্তু সোনা, তুমি কি একটু বাইরে যাবে গো? চা পাতা শেষ হয়ে এসেছে। আজ এনে না রাখলে কাল সকালে অসুবিধে হবে”।

রতীশ বলল, “ঠিক আছে, আমি কাছের কোন একটা দোকান থেকেই নিয়ে আসছি, আর কিছু আনতে হবে কি”?

রচনা জবাব দিল, “না আর কিছু লাগবে না আজ। ওহ, আচ্ছা আধ কিলো ময়দা আর আটা আর চিনি এক এক কিলো নিয়ে এস”।
 

রতীশ পোশাক পড়ে বেরোবার আগে রচনা বলল, “সোনা, তুমি বরং আমার ফোনটা সাথে নিয়ে যাও। আর তোমার ফোনটা রেখে যাও। বৌদি ফোন করতে পারে। তার সাথে আমি কিছু কথা বলব”।

রতীশ রচনার কথায় সায় দিয়ে রচনার ফোনটা পকেটে পুরে বেরিয়ে গেল। রচনা সামনের দরজা বন্ধ করে ব্যালকনিতে এসে দাঁড়াল। রাস্তায় বেশ কিছু লোকের আনাগোনা দেখতে পাওয়া গেল। তাদের ফ্ল্যাট থেকে বড় রাস্তার মোড়ের দিকে খানিকটা এগিয়ে গেলেই একটা ছোট পানের দোকান আছে। এ দোকানটা বেশ রাত অব্দি খোলা থাকে। দোকানের সামনে বেশ কয়েকজন লোক দেখা গেল। ব্যালকনি থেকে তাদের বিল্ডিঙের এন্ট্রান্সটা দেখা যায় না। নিচের ফ্ল্যাটগুলোর আড়ালে পড়ে যায়। সামনের গলিটা দেখা যায়। মিনিট খানেক যেতে না যেতেই রতীশকে দেখা গেল সামনের মোড়ের দিকে এগিয়ে যাচ্ছে। রাস্তার দিকে চেয়ে থাকতে থাকতেই রচনা মহিমার কথা ভাবতে লাগল।


______________________________

ss_sexy
[+] 1 user Likes riank55's post
Like Reply


Messages In This Thread
RE: সীমন্তিনী BY SS_SEXY - by riank55 - 04-03-2020, 10:22 PM



Users browsing this thread: 9 Guest(s)