Thread Rating:
  • 28 Vote(s) - 3.21 Average
  • 1
  • 2
  • 3
  • 4
  • 5
সীমন্তিনী BY SS_SEXY
#66
(Update No. 86)

রতীশ বলল, “তোমাকে বলব বলেই তো কথাটা ওঠালাম সোনা। শোনো। আমি যখন বৌদির চেম্বারে বসে তার সাথে কথা বলছিলাম, তখন তার মোবাইলে কোন এক মিঃ সরকার বলে একজন ফোন করেছিলেন। লোকটার কথা অবশ্য আমি কিছু শুনতে পাইনি। কিন্তু মহিমা বৌদি তাকে বলছিলেন যে সে কাউকে পরশু সন্ধ্যেয় ওই লোকটার কাছে পাঠিয়ে দেবেন। আর রেটের কথা বলছিলেন। বলছিলেন যে আগের রেটই আছে। আর এমনটাও বলছিলেন যে ওই লোকটার পছন্দ অপছন্দ বৌদির জানাই আছে। এ’সব কথা শুনে আমার মনে হয়েছিল যে ওই মিঃ সরকারের সাথে মহিমা বৌদি খুব ভাল ভাবেই পরিচিত আছেন। ওই কথাগুলো শোনবার পর থেকেই মনের ভেতরটা যেন কেমন করছে। আমার মন বলছে, বৌদি বোধ হয় কোন মেয়ে বা মহিলাকে পাঠাবার কথাই বলছিলেন। সেটা নিয়েই ভাবছি। অবশ্য বৌদি নিজেই আমাকে বলেছেন যে তিনি আমাকে ঠকাবেন না। তার ইনস্টিটিউটে অনৈতিক কাজ কিছুই হয় না আর ভবিষ্যতেও হবে না। আর এটাও বলেছেন যে কাজে যোগ দেবার পর যদি কখনও আমার তেমন কিছু মনে হয় তাহলে যেন তার কাছে খুলে বলি। আর তার জবাবে যদি আমি সন্তুষ্ট না হই, তাহলে আমি যে কোন সময় তার ওখানে কাজ করা ছেড়ে দিতে পারি”।

রচনা রতীশের কথা শুনে বেশ কিছুক্ষণ চুপ করে থেকে বলল, “সোনা, মহিমা বৌদি ওই লোকটাকে যেসব কথা বলেছেন তাতে তো মনে হয়, লোকটার কাছে কাউকে পাঠানোই হবে। তবে সেটা তুমি যেমনটা ভাবছো তেমনটা ঠিক না-ও হতে পারে। রেট, পছন্দ এসব শব্দ অন্যান্য কোন জিনিসের সাথেও সম্পর্কিত হতে পারে এমনটাও হতে পারে কোন লোকের মাধ্যমে তার কাছে তেমন কোন জিনিস পাঠানো হচ্ছে যা লোকটার পছন্দসই হবার সাথে সাথে যার দামের হেরফের হয়নি। হয়ত কোন হোম ডেলিভারির ব্যবসা করেন বা ওই ধরণেরই কোনকিছু। তবে লোকটা যে মহিমা বৌদির কাছ থেকে অমন জিনিস আগেও নিয়েছে, সেটা পরিস্কারই বোঝা যাচ্ছে। আবার তুমি যা ভাবছ তেমনটাও হতেই পারে। কিন্তু ওটুকু বার্তালাপ শুনেই এ ব্যাপারে নিশ্চিত কোন সিদ্ধান্তে পৌঁছনো সম্ভব নয়। তবে বৌদি তোমাকে যা বলেছেন, তাতে আমার একটা কথা মনে হয়। আমার মনে হয়, তুমি যেমনটা ভাবছ, বৌদি তেমন কোন ধরণের দেহব্যবসার সাথে যুক্ত হলেও হয়ে থাকতে পারেন। তবে তার ওই যোগা ইনিস্টিটিউটে সে’সব কাজ বোধহয় হয় না। তাই সে জোর দিয়েই তোমাকে বলেছেন সে’কথা। আর তিনি যখন এ’কথাও বলেছেন যে ভবিষ্যতে যে কোন সময় তোমার তেমন সন্দেহ সত্যি হলে তিনি তার কাজ ছেড়ে চলে আসতে তোমাকে বাঁধা দেবেন না, তাহলে আমাদের ভাবনার কিছু আছে বলে মনে হয় না। তবে একটা কথা কিন্তু ঠিক। মহিমা বৌদি কিন্তু তোমাকে তার কাজে নিতে মরিয়া হয়ে আছেন। নইলে তুমি দু’দিন সময় চেয়ে নেওয়া সত্বেও বারো ঘন্টা পেরোতে না পেরোতেই তিনি তোমায় ফোন করতেন না আবার। তবে এর পেছনে তার অন্য কোন উদ্দেশ্য আছে কি না, সেটা তো সঠিক বোঝা যাচ্ছে না। সেটা নিয়েই ভাবনা হচ্ছে আমার”।

রতীশ রচনার পাশে গিয়ে বসে তাকে একহাতে জড়িয়ে ধরে বলল, “হ্যা, তিনি যে যেকোন প্রকারে আমাকে তার ইনস্টিটিউটে নিতে চান, সেটা তো তিনি লুকাবার চেষ্টাও করেননি। পরিষ্কার ভাবেই বলেছেন। তার ওখানে এখন আরও দু’জন ট্রেণার কাজ করছে। তাদের মধ্যে একজনের নাম বরুন, আর আরেকজনের নাম সুজয়। আরেকজন মহিলা ট্রেণার থাকলেও সে গত মাস দুয়েক ধরে ছুটিতে আছে। সন্তান সম্ভবা। তবে বাচ্চার জন্মের পরেও সে আর কাজে ফিরবে কিনা এ নিয়ে বৌদির মনে যথেষ্ট সন্দেহ আছে। আর এ তিনজনের কেউই প্রকৃত অর্থে যোগা টিচার নয়। তারা অন্যান্য যোগা সেন্টারে কিছুদিন যোগা ট্রেনিং নিয়ে বৌদির ইনস্টিটিউটে তারা ট্রেনিং দিতে শুরু করেছে। কিন্তু যোগা সম্বন্ধে তাদের সম্যক কোন ধারনাই নেই। বৌদির ওখানে অনেক বয়স্ক মহিলা পুরুষ স্বাস্থ্যজনিত কারনে যোগা করতে আসে। তাদের সবাইকে সব ধরণের যোগাসন করানো উচিৎ নয়। কিন্তু কোন ধরণের রোগীর কি কি যোগাসন করা বারণ, এসব ব্যাপারে তারা অনভিজ্ঞ। কিন্তু ছ’বছর ধরে মহিমা বৌদি এ ইনস্টিটিউট চালাচ্ছেন। এ’সব ব্যাপারে তিনি নিজেই হয়ত বরুন সুজয় ওদেরকে গাইড করে থাকেন। তবে মহিমা বৌদির ফিগার দেখে তিনি যে নিয়মিত যোগা চর্চা করেন সে ব্যাপারে আমি নিশ্চিত হলেও তিনি নিজেও কতটা এক্সপার্ট এ বিষয়ে আমার যথেষ্ট সন্দেহ আছে। তবে এটা ঠিক যে যোগের ব্যাপারে তিনি অনেক কিছুই জানেন। তাই আমার ইন্টারভিউ নিয়েই তিনি বুঝেছেন যে যোগা সম্বন্ধে আমার জ্ঞান কতটুকু। আর উনি চাইছেন আমি যেন বরুন আর সুজয়কেও ঠিক মত গাইড করি। তাই সে আমাকে অন্য সকলের চেয়ে বেশী পারিশ্রমিক আর বেশী সুযোগ সুবিধা দিতেও রাজি আছেন”।
 

রচনা রতীশের গালে হাত বোলাতে বোলাতে জিজ্ঞেস করল, “মহিমা বৌদি দেখতে কেমন গো সোনা? খুব সুন্দরী বুঝি”?

রতীশ রচনার গালে হাত বোলাতে বোলাতে বলল, “মহিমা বৌদি সত্যিই খুবই সুন্দরী সোনা। তবে এখন তো একটু বয়স হয়ে গেছে। উনি তো আমার বয়স শুনে নিজেই বললেন যে তিনি আমার থেকে ঊণিশ বছরের বড়। তার মানে তার বয়স এখন সাতচল্লিশের মত হবে। কিন্তু নিয়মিত যোগা চর্চা করেন বলেই বোধহয় তাকে দেখে পঁয়ত্রিশ ছত্রিশ বছরের মতই মনে হয়েছিল আমার”।
 

রতীশ থামতে রচনা স্বামীর গলা জড়িয়ে ধরে বলল, “শুধু এটুকু বলেই থেমে গেলে? তার চেহারা ছবির আরেকটু ডিটেইলস বর্ণনা দাও না। তার ফিগার কেমন, তার মুখ ঠোঁট চোখ এসব কেমন, তার বুক পাছা কোমড় এসব কেমন”?
 

রতীশ বলল, “বারে তিনি একটা প্রতিষ্ঠানের মালিক। তার কাছে আমি গিয়েছি চাকরির ইন্টারভিউ দিতে। আমি কি তার বুক পাছা কোমড় দেখতে গেছি না কি? আর তাছাড়া তুমি আমাকে অন্য কোন মেয়েকে ওই ভাবে দেখতে দেখেছ কখনও”?

রচনা রতীশের ঠোঁটের ওপর একটা চুমু খেয়ে বলল, “সে তো দেখেছি সোনা। তুমি রাস্তা ঘাটে যথেষ্ট সুন্দরী মেয়েদের দিকেও সেভাবে তাকিয়ে দেখ না। কিন্তু সব জায়গাতেই দেখেছি, কচি বুড়ি সব মেয়ে মহিলাই তোমার দিকে হাঁ করে চেয়ে থাকে। তারা তোমাকে দেখতে দেখতে মনে মনে কী ভাবে, সেটা একজন মেয়ে হবার সুবাদে আমি ভালই বুঝতে পারি। কিন্তু তোমার মহিমা বৌদিকে তো আমি দেখিনি। তার চোখের দৃষ্টি কেমন ছিল সেটা তোমার পক্ষেই বলা সম্ভব। কিন্তু আমি জানি তুমি তার চোখের দৃষ্টি পড়ে বোঝবার চেষ্টা করনি। তাই তো তার সম্মন্ধে আরো একটু ডিটেইলস জানতে ইচ্ছে করছে আমার”।

রতীশ রচনাকে পালটা প্রশ্ন করল, “আচ্ছা একটা কথার জবাব দাও তো সোনা। মন্তিও এভাবে বারবার ‘আমার মহিমা বৌদি’ ‘আমার মহিমা বৌদি’ বলছিল। আর তুমিও সেভাবেই বলছ। এর মানেটা কী? মহিমা বৌদি ‘আমার’ হতে যাবেন কেন? সারা পৃথিবীতে শুধু দু’জন মেয়েই আছে যাদের আমি ‘আমার’ বলে মনে করি। আর তাদের কথা তুমিও খুব ভালভাবেই জানো। তবু ‘আমার মহিমা বৌদি’ ‘আমার মহিমা বৌদি’ বলছ কেন তোমরা”?
 

রচনা রতীশের গলা জড়িয়ে ধরে তাকে আদর করতে করতে বলল, “তাতে তুমি রাগ করছ সোনা? আরে ওটা তো নেহাতই একটা কথার কথা। মহিমা বৌদিকে আমিও যেমন দেখিনি, দিদিভাইও তেমন দেখেন নি। তুমিই শুধু তাকে দেখেছ। আর সেখানে কাজ নিলে তোমার সাথে তার রোজ দেখা হবে। অনেকটা সময় তোমরা হয়ত একসাথে কাটাবে। তাই কথায় কথায় অমন ভাবে বলেছি আমরা। তুমি আমাদের কথাটাকে অন্যভাবে নিও না। আচ্ছা ঠিক আছে, আমি আর কখনও তোমাকে ওভাবে বলব না, ঠিক আছে? এবার আমি যা জানতে চাইছি, সেটা বল”।

রতীশ বলল, “মহিমা বৌদি সত্যিই খুব সুন্দরী সোনা। হাইটে প্রায় আমার আর মন্তির সমান সমান হবে। টিকোলো সোজা খাড়া নাক। গায়ের রঙ প্রায় তোমার মত হলেও তার ত্বকে একটা আলাদা লালচে আভা আছে। বিশেষ করে গালে। তবে মেয়েরা তো নানান ধরণের মেকআপ করে থাকে। তিনিও তেমন কিছু মেকআপ করেছিলেন কিনা জানিনা। তবে গোলাপী ঠোঁট দুটোর মত ডিপ না হলেও তার গালে আর চিবুকেও স্পষ্ট গোলাপী আভা দেখেছি। বুক পাছা আর কোমড় বা শরীরের অন্য কিছুর বর্ণনা দিতে পারব না। কারন ও’গুলো আমি লক্ষ্যই করিনি। তবে আমি দেরাদুনে থাকতে তো অনেক পাঞ্জাবী মেয়ে মহিলাকে দেখেছি। পাঞ্জাবী মেয়েরা গড়পড়তা হিসেবে রূপের দিক দিয়ে বাঙালী মেয়েদের চাইতে সুন্দরীই হয়ে থাকে। তবে এককথায় বলতে পারি মহিমা বৌদির মত রূপসী একশোটা পাঞ্জাবী মেয়ের মধ্যে হয়ত একটাই দেখা যাবে। কিন্তু তার বাহ্যিক রূপসৌন্দর্যটাই বড় কথা নয়। মহিমা বৌদিকে আমার অসাধারণ লেগেছে অন্য দিক থেকে। পাঞ্জাবী মেয়েদের মধ্যে কেমন একটা বেপরোয়া ভাব থেকে থাকে। এটা প্রায় সব পাঞ্জাবী মেয়ের ক্ষেত্রেই প্রযোজ্য। অবশ্য এটা একেবারেই আমার ব্যক্তিগত মতামত। আমি দেরাদুনে থাকতে তো প্রচুর পাঞ্জাবী ছেলে মেয়ে দেখেছি। ওদের ভেতর কেমন একটা উচ্ছৃঙ্খল ভাব আর ঔদ্ধত্ত আমার চোখে ধরা পড়ত। কিন্তু মহিমা বৌদিকে আমার সম্পূর্ণ অন্যরকম লেগেছে। তার মধ্যে ওই ঔদ্ধত্ত ভাবটা একেবারেই নেই। পাঞ্জাবী মেয়েদের গলার স্বরও আমাদের বাঙালী মেয়েদের মত এত মিষ্টি হয় না। কিন্তু মহিমা বৌদির কথায় আর গলার ভয়েসে অদ্ভুত সুন্দর একটা মিষ্টতা আছে। যেটা আমি আজ অব্দি কোন পাঞ্জাবী মেয়ের মধ্যে দেখিনি”।

রচনা বলল, “বারে, এমন কথা বলছ কেন। হিন্দি ফিল্মে তো অনেক পাঞ্জাবী মেয়ে মহিলা অভিনয় করে থাকে। তাদেরকে দেখে তো তেমন মনে হয় না একদম”।

রতীশ জবাব দিল, “আরে সেটা তো ওদের অভিনয় দেখে বলছ তুমি। কিন্তু বাস্তবে ওরা যখন স্বাভাবিক ভাবে কথা বার্তা বলে তখন ওদের কথা বলার স্টাইলটাই আলাদা হয়ে যায়। কেমন একটা রুক্ষ্ম শুষ্ক ভাব থাকে। উত্তর ভারতে তো সব জায়গায় পাঞ্জাবীদের দেখতে পাওয়া যায়। আর দিল্লীতে তো কোন কোন এলাকায় ৯০ শতাংশ পাঞ্জাবীর বসবাস। দিল্লীতেও আমি বহুবার গিয়েছি। সেখানেও দেখেছি। তাদের চেহারা ছবি দেখতে খুব সুন্দর লাগলেও তাদের কথার শব্দ কানে এলেই মনটা কেমন যেন বিতৃষ্ণায় ভরে উঠত আমার। আচ্ছা সে’কথা থাক। আমি তো আর এখানে কারুর সমালোচনা করছিনা। আমি শুধু এটাই বলছি যে আমার দেখা প্রচুর পাঞ্জাবী মেয়ে মহিলার মুখের কথাগুলো যেমন লাগত আমার, মহিমা বৌদির ভয়েস একেবারেই সে’রকম নয়। তার গলার ভয়েস খুবই সফট আর সুইট। প্রায় তোমার মত মিষ্টি গলা তার। আর কথাবার্তা যা কিছু হয়েছে, সে’সব তো আগেই শুনেছ। খুব আন্তরিক ভাবে হাসিমুখে আমার সাথে কথা বলেছেন। এর বেশী আর কিছু বলতে পারছি না”।

রচনা রতীশের কথা শুনে চুপ করে রইল অনেকক্ষণ। অনেকক্ষণ তার সারা না পেয়ে তাকে ঝাঁকি দিয়ে রতীশ বলল, “কী হল সোনা? কী ভাবছ”?

রচনা আগের মতই রতীশের গলা জড়িয়ে ধরে বলল, “না তেমন কিছু নয়। শুধু মনে মনে একটু ভয় হচ্ছে আমার”।

রতীশ রচনার মুখটা দু’হাতে ধরে তার চোখে চোখ রেখে জিজ্ঞেস করল, “কিসের ভয় সোনা”?

রচনা একটু হেসে বলল, “আমার মনে হয় মহিমা বৌদির ওখানে তোমার কাজ শুরু করে দেওয়াই উচিৎ। কিন্তু ভয়টা হচ্ছে, এমন সুন্দরী মিষ্টভাষিণী বৌদির কাছে থাকতে থাকতে যদি তোমার মন থেকে আমি হারিয়ে যাই”!
 

রতীশ রচনাকে সোফার ওপর চিত করে ফেলে দিয়ে এক ঝটকায় তার বুকের ওপর থেকে শাড়ি সরিয়ে দিয়ে ব্লাউজের ওপর দিয়েই রচনার বুকের স্ফীত মধুভাণ্ডদুটোকে খাবলে ধরে বলল, “তোমার কথার জবাব এবার মুখে না দিয়ে করে দেখাচ্ছি। রোজ ঘুমোবার আগে আর ভোরে ঘুম থেকে ওঠার পর এই রসালো বেল দুটো আমাকে খেতে না দিলে তোমার মুস্কিল আছে বলে দিচ্ছি। বাড়িতে থাকতে এমন সুযোগ মেলাই ভার ছিল। কিন্তু এখানে তো আর কোনও বাঁধা নেই। তাই রোজ নিয়ম করে খেতে দেবে কিন্তু”।

রচনা একটু ঢং করে বলল, “আমার শরীরের সবকিছুই তো তোমার সোনা। তোমার জিনিস তুমি খাবে। তাতে আমি অমত করব কেন। আর বাড়িতে অনেক লোকজন ছিল বলেই না একটু ভয় পেতাম। এখানে তো আর সে ভয় নেই। দুপুরে যখন চাইলে, তখনও তো দিয়েছি। আমি কি বারণ করেছি”?

রতীশ রচনার ব্লাউজের হুক খুলতে খুলতে বলল, “তখন দিনের বেলায় করে খুব ভাল লেগেছে আমার। এখনও চাই আমার। আমি ওপরের দিক খুলে নিচ্ছি। তুমি তোমার প্যান্টিটা খুলে দাও”।

রচনা একটু অবাক হয়ে বলল, “ওমা! এখনই আবার চাইছ নাকি? দুপুরেই না একবার করলে! রাতে আর কিছু করবে না”? বলতে বলতে নিজেই শাড়ি সায়া গুটিয়ে তুলে প্যান্টিটা খুলতে লাগল।

রতীশ ব্রার তলা থেকে রচনার স্তন দুটো টেনে বের করে খুব জোরে ডলতে ডলতে দুই স্তনের খাঁজে নাক মুখ ঘসতে ঘসতে জবাব দিল, “রাতেও করব আর এখনও করব। সত্যি খুব ইচ্ছে করছে। রাতে না হয় দু’বারের বদলে একবার করব। এখন একবার না করলে আমার শান্তি হবে না”।
 

রচনা রতীশের জোড়দার নিষ্পেষণে কাঁতরে উঠে বলল, “আআআ উঃ। মাগো। কী করছ সোনা। আমি কি পালিয়ে যাচ্ছি নাকি? একটু আস্তে করো না। তুমি যেভাবে আমার বুকের এ গুলোকে টিপতে ছানতে শুরু করেছ তাতে তো খুব অল্পদিনের মধ্যেই এগুলো বড় হয়ে ঝুলে পড়বে। তখন কি হবে”?

রতীশ একই ভাবে রচনার স্তন দুটো টিপতে ছানতে থেকে জবাব দিল, “এগুলো কি তোমার নাকি? এগুলো তো আমার নিজস্ব জিনিস। আর নিজের জিনিস আমি খুশী মত ব্যবহার করতে পারব না? আর তাছাড়া, এগুলো আরও বড় হলে বেশ ভালই হবে আমার। চুটিয়ে মজা নিতে পারব”।

রচনা স্বামীর দেহটাকে নিজের শরীরের সাথে চেপে ধরে বলল, “তাই বুঝি? আর সকলে আমার বুকের দিকে তাকিয়েই বুঝতে পারবে যে আমার স্বামীই এগুলোকে চুসে ছেনে আর টিপতে টিপতে এত বড় করে দিয়েছে”।

রতীশ বলল, “সব স্বামীই তার স্ত্রীকে এমনিভাবে আদর করে। এতে লজ্জার কি আছে? বরং আমার তো মনে হয় এতে যে কোন স্ত্রীরই গর্ব হওয়া উচিৎ। তাদের স্বামীরা যে তাদের কত ভালবাসে তার সাক্ষ্য তাদের ভারী বুক আর পাছাই দিয়ে থাকে। বিয়ের পরেও যেসব স্ত্রীর বুক আর পাছার সৌন্দর্য্য বৃদ্ধি হয় না, বুঝে নেবে তারা স্বামী সোহাগ থেকে বঞ্চিতা হয়ে থাকে। আর তাদের সংসারে শান্তিও থাকে না। কিন্তু এখন এ’সব তত্ত্বকথা থাক। পাদুটো ফাঁক কর তো। দেখি তোমার সোনাখুকি আমার সোনাখোকাকে তার ঘরে ডেকে নিতে প্রস্তুত হয়েছে কিনা” বলতে বলতে সে রচনার কোমড়ের দিকে মুখ নামাতে লাগল।

রচনা রতীশের মাথাটাকে একটু নিচের দিকে ঠেলে নিজে উঠে বসে বলল, “আমার সোনাখুকি তার ঘরের দরজা খুলে দিয়েছে। কিন্তু তোমার সোনাখোকা আমার সোনাখুকির ঘরে ঢোকবার আগে তাকে একটুখানি আদর না করলে তার যে বড় অভিমান হবে সোনা”।

রচনার মৃদু ধাক্কায় রতীশ সোফার ওপর চিত হয়ে পড়ল। রচনা ক্ষিপ্র হাতে রতীশের পাজামা জাঙ্গিয়া খুলে ফেলে রতীশের মস্ত পুরুষাঙ্গটার ওপর ঝাঁপিয়ে পড়ল।
 

পনের কুড়ি মিনিটের খেলা শেষে রতীশের ঘর্মাক্ত দেহটাকে নিজের ঘামে ভেজা বুকের ওপর চেপে ধরে রচনা ফিসফিস করে বলল,“থ্যাঙ্ক ইউ মাই ডার্লিং”।
 

****************
 
(To be cont'd ......)
______________________________
 
[+] 1 user Likes riank55's post
Like Reply


Messages In This Thread
RE: সীমন্তিনী BY SS_SEXY - by riank55 - 02-03-2020, 09:10 PM



Users browsing this thread: 11 Guest(s)