23-02-2020, 04:58 PM
(This post was last modified: 24-02-2020, 07:10 AM by Niltara. Edited 2 times in total. Edited 2 times in total.)
এরপর।......
দুপুরবেলা বড়মা বলে গেলো পাশের গ্রামে নাকি এক যাত্রাপালার দল এসেছে ,বছরে একবার কি দুবারই যাত্রার দল গ্রামে দেখা যায় ,কমবয়সী ছেলেমেয়েদের যদিও এই যাত্রাপালার প্রতি কোনো আগ্রহ থাকেনা ,কিন্তু বাড়ীর মহিলা মানে কাকিমা ,মাসী পিসীদের এসব আবার খুব ভালো লাগে রাতভর জেগেজেগে যাত্রাপালা দেখা। সেইরকমই শখ একটা রয়ে গেছে মালাদেবীর ,তাই তিনি দুপুরবেলা রতনের কাছে গিয়ে একটা আবদার করে বসলেন যে উনি যাত্রা দেখতে যাবেন আর রত্নকেও সঙ্গে যেতে হবে।
দুপুরের কথোপকথন।..
রতন-বড়মা এসব আমার ঠাঁই বসে বসে দেখতে ভালো লাগেনা ,
বড়মা{গম্ভীর গলায়}-আমি একলা একলা যাচ্ছি তুইও চল। আর ছোটবেলায় হাত ধরে নিয়ে যেতাম মনে নেই। {এই একটা দোষ হয়েছে রতনের যে কথায় কথায় বড়মা শুধু ছোটবেলাকার কথা মনে করিয়ে ইমোশনে ফেলে দিচ্ছে সেটার উত্তর রতনের কাছে আর থাকছে না }
রতন কিছুটা ভেবে- ঠিক আছে বড়মা তাহলে একটা কাজ করি {বড়মা সংক্ষেপে-কিইই?} ওখান থেকে সামনেইতো বাড়ী, আমি ফিরে চলে যাবো আর তোমাকে বাসে তুলে দেবো। বড়মা একটা রাগ আর বিরক্তির ভাব নিয়ে বললো -কেন? তোর কি ভালো লাগছেনা এখানে থাকতে ,এদিকে রতনও বোঝানোর সুরে বড়মাকে বলে অনেকদিন হলো একবার ও বাড়ি যাই আর কত কাজ পড়ে আছে {বড়মার মুখেচোখে অসম্মতির ছাপ }আচ্ছা তাহলে একসপ্তাহ পরে আবার চলে আসি ওখান থেকে।
বড়মা-তাহলে তোর কাপড়গুলো এখানেই থাক আর পরে সপ্তাহে চলে আসিস বলে ঘর থেকে বেরিয়ে যেতে যেতে শুধু ঘাড়টা ঘুরিয়ে বলে বিকেলে তৈরী হয়ে থাকবি। বিকেলে বড়মা আর রতন যখন পৌছালো তখন সন্ধ্যে ৭টা আর যাত্রা শুরু হবে ৮টার দিকে ,আবার সেদিন নাকি দুদুটো পালা হবে একটা ৮টায় আর তারপরেরটা ১১টায় ,ভিড়টাও সেরকমই হয়েছে ,পালা যেখানে হচ্ছে সেটা একটা প্রাইমারী কলেজের মাঠে হচ্ছে আর যাত্রাদলের আর্টিস্টরা রয়েছে সেই কলেজে ,গ্রামের কলেজ দুসপ্তাহ ছুটি তাই আয়োজন। রতন সেই মাঠে পৌঁছাতেই দেখা হলো যাত্রা দলের ম্যানেজারের সাথে তার সাথে ব্যাবসা সূত্রেই আলাপ ,ভালোমতো পরিচয় দেখে বড়োমাও একটু খুশি হলো তাই এই প্রথমবার কোনো টিকিট না নিয়েই ম্যানেজারের সুপারিশে একবারে সামনে বসার সুযোগ পেলো মালাদেবী ,এমনকি ম্যানেজার নিজের রুমে নিয়ে গিয়ে চা জলখাবারের ব্যবস্থা করে{নিজের রুম বলতে কলেজের একটা কামরা যেখানে এখন আপাতত রয়েছেন, আবার কয়েকজন যাত্রার আর্টিস্টের সাথেও মালাদেবী আলাপচারিতা করলেন। }চা খেতে খেতে ম্যানেজার মালাদেবীকে বলেন আপনিওতো দেখতে কোনো আর্টিস্টের কম না দলে পাঠ করতে পারেনতো ,মুখে মালাদেবী না না করলেও নিজের চেহারাখানার জন্য মনোমনে গর্বিত হলেন। মালাদেবী তখন একটা হলুদ প্রিন্টেড শাড়ি তারসাথে কালো ফুলস্লীভ ব্লাউস পরেছিলেন যা উনি সাধারণই পরেন ।
এরপর রাতের দিকে যাত্রাপালা শুরু হয়ে গেলো খারাপ হচ্ছিলোনা বেশ ভালোই আসর জমেছিলো দ্বিতীয় পালা শুরু হতেহতে সাড়ে এগারোটা প্রায়, মাঝে কিছুক্ষন বিরাম সেই সময় কলেজে এসে রাতের খাবারটাও খাওয়া হলো তবে ঝামেলা রাত সাড়ে বারোটার দিকে ,হঠাৎ ঝড়বৃষ্টির শুরু ,পালার আসরটা জেন্ মাঝামাঝি বন্ধ করার আক্ষেপ ,কারোর কিছু করার নেই গ্রামের মানুষ অল্প হলেই সশব্যাস্ত হয়ে ওঠে তাই যেযার বাড়িফেরার হানা শুরু যেমন করে পশুপাখিরা ঝড়ঝাপটা দেখা দিলে বাড়ি ফিরতে শুরু করে কিন্তু এবার মালাদেবী আর রতন কি করবে ? তারা ভেবেছিলো ভোরের দিকে বাসের ব্যাবস্থা যাত্রাপালা শেষে ফিরবে ,পরনের কাপড়টাও বৃষ্টির ঝাপটায় ক্রমশ ভিজে গেছে পুরোটা না হলেও যা ভেজা তাতে শরীরে দেওয়া সম্ভব না ,যাত্রাদলের ম্যানেজার দেখতে পেয়ে ওনাদের পরিস্থিতি বুঝতে পারলেন তাই সেইরাতটুকু কলেজের মধ্যে থাকার ব্যাবস্থা করে দিলেন কারণ সকালসকাল ১০টার দিকেই কলেজ ছাড়ার কথা। তাই বললেন রাতটুকু কাটিয়ে সকাল সকাল সবাইকে বেরিয়ে যেতে হবে । তাহলে কারোরই জবাবদিহি করতে হবেনা কলেজ কর্তৃপক্ষের কাছে। ওনার এই প্রস্তাব মালাদেবীর মন্দ মনে হলোনা ,তাই স্বেচ্ছায় গ্রহণ করলেন। তবে কলেজের নিচের সমস্ত রুমগুলোই ভর্তি হয়েছিল তাই উপরে শুধু একটা রুম রয়েছে ১২/১২ ফুটের নতুন তৈরী করা এটাচ একটা ছোট বাথরুম সেটা ছিল ৪/৪ বলা চলে খুব ছোটো কোনোরকমের কাজ চালানোর জন্য ।উপরের সেই রুমটিকে দেখে কোনোভাবেই ক্লাসরুম মনে হলোনা কারণ নুতন তৈরী করা ঘর একটা সেখানে চেয়ার টেবিল বলতে কিছুই ছিলোনা সেরকম ,তাই ম্যানেজার সেখানে মেঝেতে দেওয়ার মাদুরের ব্যাবস্থা করে দিলেন আর মেঝেতে মাদুর পেতে তার ওপর একটা কম্বল পেতে দেওয়া হলো যাতে সেটাই বিছানার কাজ করছিলো সেই রাতটুকু কাটানোর জন্য। কিছুক্ষন পর এক মহিলা এসে একটা গামছা আর নাইটি দিয়ে গেলেন আর তার সাথে সাথে ম্যানেজার শুভরাত্রি বলে বেরিয়ে গেলেন। আর রুম থেকে বেরিয়ে যেতেই লম্বা করিডোর বা বারান্দা সেখানে একটা গেট রতন সেই গেট লাগাতে যেতেই রুমের দরজা ভেজিয়ে দিলো বড়মা আর উপরের গেট লক করে রতন রুমের ভিতর এসে দেখে বড়মার কাপড়গুলো জানলার উপর গুলোতে ঝোলানো রয়েছে শুক্রবার জন্য {অবশ্য জানলাগুলো বড় বড় আর হুকের মতো বেরোনো ছিল উপরিভাগে তাই কাপড় ঝোলানো সুবিধে ছিল আর তার সাথে সিলিং ফ্যান চলছে অসুবিধে কিছুই ছিলোনা রাতটুকু পের্ করার জন্য} এরপর মাথার চুলগুলো গামছা দিয়ে ঝাড়তে ঝাড়তে বেরিয়ে এলো বড়মা আর বড়মাকে দেখেই যেন এই প্রথম অসুবিধা হলো রতনের কারণ নাইটি ছিল সাদা রঙের আর সেটাও আবার সেটিন সিল্ক জাতীয় তবে ফুলস্লীভ মানে কনুই অবধি হাতা ,আর বেশ বড়োই কারণ বড়মার পায়ের পাতাও নিচ থেকে দেখা যাচ্ছিলোনা পুরোপুরি পাগুলো ঢাকা ছিলো। এদিকে ফ্যানের হওয়ার সাথে সাথে বড়মার দুদুগুলোতে নাইটির কাপড় চেপেচেপে বসছিলো ,রতনের সেটা দেখেই অবস্থা খারাপ হওয়ার জোগাড়। কারণ সেই সময় বুকে ব্রা নেই খালিবদনের উপর নাইটি পরা সেটা বেশি পরিষ্কার হচ্ছিলো যখনি কাপড় বুকে সেধে গিয়ে বোটা গুলো বোঝা যাচ্ছিলো ,স্থির দরজার কাছে দাঁড়িয়ে রতন চোখ দিয়ে জানলায় টাঙানো কাপড়ের দিকে পর্যবেক্ষণ করলো আর পেলো বড়মার সমস্ত কাপড়গুলোই সেখানে টাঙানো একদিকে শাড়ী ঝুলছে ,আর একদিকে ব্লাউস আর সায়া আর সায়ায় তলা দিয়ে একটু বেরিয়ে আছে কালো ব্রায়ের লেস আর শাড়ীর আড়াল থেকে কালো রঙের কিছু যেন উঁকি মারছে আর ভালো করে দেখলো রতন আর মনে মনে বিড়বিড় করে বললো "ওমা বড়মা প্যান্টি পরে এসেছে সেটাইতো টাঙ্গালো মনে হচ্ছে " অর্থাৎ এর মানে হলো বড়মার শরীর নাইটির ভেতর পুরোটাই উলঙ্গ আর সেটা চিন্তা করেই রতনের প্যান্টের ভেতরের অস্ত্রটা যেন নাড়াচাড়া করতে শুরু করেছে আগেভাগেই।দেখে বোঝাই যায় মালাদেবী স্নান করেননি শুধু ভেজা কাপড়গুলো চেঞ্জ করে এসেছেন। আর যতই উনি এঁকেবেঁকে শুকনো গামছা দিয়ে ঝাঁপটা মেরে নিজের চুলগুলো ঝাড়তে থাকেন ততই ওনার বুকদুটো নাইটির ভেতর কাঁপন দিতে থাকে ,আর রতনের দিকে মালাদেবীর চোখ পড়তেই রতন তখন জানলার দিকে তাকিয়ে --এই রত্ন {মালাদেবীর কথাশুনে সম্বিৎ ফিরে পায় রতন}যা গিয়ে কাপড়টা পাল্টে যায় এই নে গামছাটা এই বলে উনি গামছাটা রতনের দিকে এগিয়ে দেন। আর বলতে থাকেন তোকেতো মনে হচ্ছে সেই ছোটবেলার মতো শাসন করে সব বলতে হয় যে রে। রতন এর উত্তরে আর কিছু না বলেই সোজা সেই ছোট বাথরুমে ঢুকে যায় আর নিজের কাপড়গুলো খুলে শুধু জাঙ্গিয়া আর তার ওপর গামছা জড়িয়ে বেরিয়ে আসে ,রতন বেরিয়ে এসে নিজের কাপড় গুলো অন্য একটা জানলায় ঝুলিয়ে রাখলো ফ্যানের হাওয়ায় শুকোনোর জন্য।আর তারপর নিজের মেঝেতে বানিয়ে দেওয়া বিছানায় লম্বালম্বি শুয়ে পড়লো।সুক্ষভাবে দেখলে রুমটার ভেতর একরকম কামার্ত পরিস্তিতি উৎপন্ন হতে চলেছিল যেমন হলো একটা ফাঁকা ঘর তার ভেতর দুজন অসমবয়সী ,একজন মধ্যবয়সী মহিলা নাইটি পরে আর একজন কমবয়সী যুবক যার শরীরে শুধু জাঙ্গিয়া আর গামছা লুঙ্গির মতো করে জড়ানো আর কোমরের উপরিভাগ খালি ,এদিকে মালাদেবী তখনও শুয়ে পড়েননি উনি বসে রয়েছেন রতনের ডান পাশে ঠিক কাঁধের কাছাকাছি জায়গায় রতনের দিকে মুখ করে একটা পা ভাঁজ করে {বা পা}আর অন্য পা {ডান }ভাঁজ করে দাঁড় করা অবস্থায়। আর নিজের ডানহাত এর কনুই ডানপায়ের হাঁটুতে ভোর দিয়ে রেখেছেন আর বা হাত দিয়ে চুলের খোঁপাটাকে সেট করছেন আর রতনের দিকে চেয়ে আছেন।
বড়মা-যাক বাবা শেষমেষ একটা আস্তানাতো জুটলো নাহলে এই ঝড়জলের রাতে কি অবস্থাটাইনা হতো সে সকালে বাস ছিলো ,বাঁচা গেছে এবার ভোরে ভোরে হড়বড় করে ফিরে যাওয়ার তাড়া থাকবেনা। {বড়মার নাইটিটা বেশ বড় পেয়েছে বলে একটা পা ভাঁজকরে শোয়ানো অন্যটি তোলা থাকা সত্ত্বেও কাপড়ের শেষপ্রান্তটাও ক্রমশ পায়ের সমস্ত আঙুলকে বাদে গোড়ালির নিচ অবধি ঢাকা রয়েছে আর রতন মালাদেবীর পায়ের পাতা আর আঙ্গুল দেখছিলো যেহেতু রতন শুয়ে রয়েছে লম্বালম্বি ভাবে এই তার বড়মার পাগুলো রয়েছে ওর কাঁধের কাছাকাছি আর রতন এই প্রথম মালাদেবীর পাগুলোকে পর্যবেক্ষন করছে ,রতন ভাবতে থাকে বড়মার পায়ের পাতা আর উপরিভাগে কত মাংস জমেছে আর কি সুন্দর মসৃন আর ফর্সা পা দুটো } ,কিরে কি দেখছিস {বড়মা যেন আবার রতনের সম্বিৎ ফিরিয়ে আনলো },রতন কি বলবে সেটা ভেবে পেলোনা তাই মুখ ফস্কে বলেই ফেললো তোমার এই নাইটির কাপড়টা মোটা তাইনা বড়মা?
মালাদেবী-মোটা?কই নাতো সিল্কের কি সুন্দর মোলায়েম কাপড়টা।
রতন-না তুমি বুঝতে পারোনি ,বৃষ্টি পড়েছে বলে বাইরের আবহাওয়াটা ঠান্ডা রয়েছে আর সেই সাথে ফ্যান চলছে তাই তুমি এই কাপড়টা পরতে পেরেছো তা নাহলে দরদর করে ঘামতে শুরু করতে।
মালাদেবী- সে যাই হোক এই রাতে এই পরিস্তিতিতে আর করা যেতে পারে বল। তবে রত্ন যাই বল এই কাপড়ে বেশ আরামটাই লাগছে।
রতন-তবেএএএএএ {চোখটা পাকিয়ে মুখে হাসি ভাব ফুটিয়ে }বলেছিলামনা গরমে এই সমস্ত পোশাকটাই পরবে। আরাম পাবে।
মালাদেবী-{রতনের কথায় সম্মতি প্রকাশ করে}না না তুই ঠিকই বলেছিস এইসব হালকা পোশাক শুধু গায়ে জড়িয়ে রাখলে খুব আরামটাই হয়। {কথাটা রতনের কানের মধ্যে কলিং বেলের মতো বাজালো"শুধু এই পোশাক-মানে শুধু নাইটি ভেতরে কিছুই নেই"কথাগুলো যতই ভাবতে থাকে ততই গামছায় ঢাকা জাঙ্গিয়ার ভেতর ধোনটা তিরিক তিরিক করে লাফাতে শুরু করে আর সেই কান্ড লোপাট করতেই মানে বড়মার কাছে ধরা না পড়ে যায় তাই রতন বড়মার দিকে ঘুরে গেলো কাত হয়ে দুটো থাইয়ের মাঝে ধোনটাকে চাপা দিয়ে ,আর কাত হয়ে শুয়ে থাকাতে রতনের থুতনি মালাদেবীর পায়ের সামনে এসে গেলো আর একটু হলে ছোঁয়াও লেগে যেতে পারে } কিন্তু মানুষ যতই আড়াল করে ততই সন্দেহ জাগে আর মালাদেবীর মনেও তাই জাগলো তবে পুরোটা না বুঝলেও একটু খটকা লাগলো রতনের ঘুরে যাওয়াতে আর ভাবলো রতন এই সময় অসস্তিকর পরিস্তিতিতে রয়েছে তাই উনি জিজ্ঞেস করলেন,
বড়মা-রতন,এই রতন তোর কী ঘুম পেলো ওরকম একপাশে কাত হয়ে শুলি যে
রতনও নিজের কথা ঘোরাতে বড়মাকে বলে -বড়মা দেখো অনেকটা রাত হলো আবার সকাল সকাল এই ঘরটাও ছাড়তে হবে ঘুমিয়ে পড়ো। রতনের উত্তরে বড়মা বলে না না ঠিক কথায় বলেছিস এখন ঘুমিয়ে পর রাতে আর জেগে লাভ নেই বরং কাল ভোরেভোরে উঠে যাওয়া যাবে ,এই বলেই মালাদেবী দুহাত আবার মাথার পেছনে নিয়ে গেলো চুলের খোঁপা খুলে ঝেড়ে নিয়ে সমস্ত চুলের গোছা পিঠে মেলে দিয়ে আবার খোঁপা করতে শুরু করলো রতনের দিকে তাকিয়ে আর রতন বড়মার দিকে তাকিয়ে। কিন্তু বড়মার এই কারুকার্যে বুকের নাইটি আরো বেশি টান হয়ে গেছিলো আর বড়মার ভারিভারি বিশাল বুকজোড়া "আমি আছি আমি আছি আমাকে ধরে নিংড়ে নাও " এই বলে যেন আহবান জানাচ্ছে ,এর সাথেসাথে আরো একটা কান্ড হচ্ছে যা হলো নাইটি আরো টান হয়ে যেতেই নাইটির শেষপ্রান্ত যেটা গোড়ালি ঢাকা দিয়ে পায়ের আঙুলগুলোতে ছুঁয়ে যাচ্ছিলো সেটাও ধীরে ধেড়ে গোড়ালির উপর উঠে এসেছিলো তাতে করে দুপায়ের মাঝে {ভাঁজ করে শোয়ানো পা আর ভাঁজ করে দাঁড়িয়ে থাকা পায়ের মাঝে} ছোট্ট একটা বাংলার "ব "আকৃতির ন্যায় পরিধি তৈরী হচ্ছিলো যাতে করে ভেতরের কিছুটা অংশ দৃশ্যমান তবে একটা ভাঁজ আর অন্য পা দাঁড়ানো থাকায় সেই ফাঁকে বেশিদূর দেখা যাচ্ছিলোনা শুধু ভাঁজ করে শুয়ে থাকা পায়ের গোড়ালি থেকে হাটু পুরোটাই দেখা যাচ্ছিলো আরো বেশি নাড়াচাড়া হলে হয়তো তলপেট আর তপেটের নিচের জায়গাগুলোও দেখা যেতো তবে এইটুকুই যথেষ্ট ছিল রতনের নুনু নাড়ানোর জন্য ,রতন যখন নিজের পা আর বড়মার সেই বেরিয়ে আসা পায়ের তুলনা করলো তখন পেলো বড়মার পা খুব ফর্সা মসৃন লোমহীন আর গোড়ালির পেছন থেকে মাংস জমে মোটা হতে হতে হাঁটুর পেছনদিকে কাফমাসল অবধি অনেকটা জমে আছে ,নিজের পায়ের দিকে তুলনা করে যে তার পায়ের দ্বিগুন মাংস পিন্ড যুক্ত ওনার পাগুলো।এরপর মালাদেবী উঠে দাঁড়ালেন আর রতনের দিকে তাকিয়ে রইলেন কিছুক্ষন আর রতন একটা বড়সড় হায় তুলে নিজের চোখ দুটি বুজে ফেললো। রতন চোখ বুজে নেওয়ার পরেও বড়মা কিছুক্ষন দাঁড়িয়ে দাঁড়িয়ে রতনের দিকে তাকিয়ে ছিলো তারপর নিজের ভ্যানিটি ব্যাগ থেকে বোরোলিন হাতের তালুতে ঘষতে ঘষতে বাথরুমের দিকে এগোতে শুরু করলো। ক্যাচ করে আওয়াজ হলো দরজায় আর বাথরুমের দরজা খুলে বাথরুমে ঢুকে গেলেন মালাদেবী তখনও কয়েকবার ঘাড় ঘুরিয়ে রতনের দিকে তাকিয়ে নিলেন মালাদেবী বাথরুম এর দিকে যেতে যেতে আর এদিকে দরজা খোলার শব্দ শুনে রতন নিজের চোখ খুললো।
চলবে। ........
দুপুরবেলা বড়মা বলে গেলো পাশের গ্রামে নাকি এক যাত্রাপালার দল এসেছে ,বছরে একবার কি দুবারই যাত্রার দল গ্রামে দেখা যায় ,কমবয়সী ছেলেমেয়েদের যদিও এই যাত্রাপালার প্রতি কোনো আগ্রহ থাকেনা ,কিন্তু বাড়ীর মহিলা মানে কাকিমা ,মাসী পিসীদের এসব আবার খুব ভালো লাগে রাতভর জেগেজেগে যাত্রাপালা দেখা। সেইরকমই শখ একটা রয়ে গেছে মালাদেবীর ,তাই তিনি দুপুরবেলা রতনের কাছে গিয়ে একটা আবদার করে বসলেন যে উনি যাত্রা দেখতে যাবেন আর রত্নকেও সঙ্গে যেতে হবে।
দুপুরের কথোপকথন।..
রতন-বড়মা এসব আমার ঠাঁই বসে বসে দেখতে ভালো লাগেনা ,
বড়মা{গম্ভীর গলায়}-আমি একলা একলা যাচ্ছি তুইও চল। আর ছোটবেলায় হাত ধরে নিয়ে যেতাম মনে নেই। {এই একটা দোষ হয়েছে রতনের যে কথায় কথায় বড়মা শুধু ছোটবেলাকার কথা মনে করিয়ে ইমোশনে ফেলে দিচ্ছে সেটার উত্তর রতনের কাছে আর থাকছে না }
রতন কিছুটা ভেবে- ঠিক আছে বড়মা তাহলে একটা কাজ করি {বড়মা সংক্ষেপে-কিইই?} ওখান থেকে সামনেইতো বাড়ী, আমি ফিরে চলে যাবো আর তোমাকে বাসে তুলে দেবো। বড়মা একটা রাগ আর বিরক্তির ভাব নিয়ে বললো -কেন? তোর কি ভালো লাগছেনা এখানে থাকতে ,এদিকে রতনও বোঝানোর সুরে বড়মাকে বলে অনেকদিন হলো একবার ও বাড়ি যাই আর কত কাজ পড়ে আছে {বড়মার মুখেচোখে অসম্মতির ছাপ }আচ্ছা তাহলে একসপ্তাহ পরে আবার চলে আসি ওখান থেকে।
বড়মা-তাহলে তোর কাপড়গুলো এখানেই থাক আর পরে সপ্তাহে চলে আসিস বলে ঘর থেকে বেরিয়ে যেতে যেতে শুধু ঘাড়টা ঘুরিয়ে বলে বিকেলে তৈরী হয়ে থাকবি। বিকেলে বড়মা আর রতন যখন পৌছালো তখন সন্ধ্যে ৭টা আর যাত্রা শুরু হবে ৮টার দিকে ,আবার সেদিন নাকি দুদুটো পালা হবে একটা ৮টায় আর তারপরেরটা ১১টায় ,ভিড়টাও সেরকমই হয়েছে ,পালা যেখানে হচ্ছে সেটা একটা প্রাইমারী কলেজের মাঠে হচ্ছে আর যাত্রাদলের আর্টিস্টরা রয়েছে সেই কলেজে ,গ্রামের কলেজ দুসপ্তাহ ছুটি তাই আয়োজন। রতন সেই মাঠে পৌঁছাতেই দেখা হলো যাত্রা দলের ম্যানেজারের সাথে তার সাথে ব্যাবসা সূত্রেই আলাপ ,ভালোমতো পরিচয় দেখে বড়োমাও একটু খুশি হলো তাই এই প্রথমবার কোনো টিকিট না নিয়েই ম্যানেজারের সুপারিশে একবারে সামনে বসার সুযোগ পেলো মালাদেবী ,এমনকি ম্যানেজার নিজের রুমে নিয়ে গিয়ে চা জলখাবারের ব্যবস্থা করে{নিজের রুম বলতে কলেজের একটা কামরা যেখানে এখন আপাতত রয়েছেন, আবার কয়েকজন যাত্রার আর্টিস্টের সাথেও মালাদেবী আলাপচারিতা করলেন। }চা খেতে খেতে ম্যানেজার মালাদেবীকে বলেন আপনিওতো দেখতে কোনো আর্টিস্টের কম না দলে পাঠ করতে পারেনতো ,মুখে মালাদেবী না না করলেও নিজের চেহারাখানার জন্য মনোমনে গর্বিত হলেন। মালাদেবী তখন একটা হলুদ প্রিন্টেড শাড়ি তারসাথে কালো ফুলস্লীভ ব্লাউস পরেছিলেন যা উনি সাধারণই পরেন ।
এরপর রাতের দিকে যাত্রাপালা শুরু হয়ে গেলো খারাপ হচ্ছিলোনা বেশ ভালোই আসর জমেছিলো দ্বিতীয় পালা শুরু হতেহতে সাড়ে এগারোটা প্রায়, মাঝে কিছুক্ষন বিরাম সেই সময় কলেজে এসে রাতের খাবারটাও খাওয়া হলো তবে ঝামেলা রাত সাড়ে বারোটার দিকে ,হঠাৎ ঝড়বৃষ্টির শুরু ,পালার আসরটা জেন্ মাঝামাঝি বন্ধ করার আক্ষেপ ,কারোর কিছু করার নেই গ্রামের মানুষ অল্প হলেই সশব্যাস্ত হয়ে ওঠে তাই যেযার বাড়িফেরার হানা শুরু যেমন করে পশুপাখিরা ঝড়ঝাপটা দেখা দিলে বাড়ি ফিরতে শুরু করে কিন্তু এবার মালাদেবী আর রতন কি করবে ? তারা ভেবেছিলো ভোরের দিকে বাসের ব্যাবস্থা যাত্রাপালা শেষে ফিরবে ,পরনের কাপড়টাও বৃষ্টির ঝাপটায় ক্রমশ ভিজে গেছে পুরোটা না হলেও যা ভেজা তাতে শরীরে দেওয়া সম্ভব না ,যাত্রাদলের ম্যানেজার দেখতে পেয়ে ওনাদের পরিস্থিতি বুঝতে পারলেন তাই সেইরাতটুকু কলেজের মধ্যে থাকার ব্যাবস্থা করে দিলেন কারণ সকালসকাল ১০টার দিকেই কলেজ ছাড়ার কথা। তাই বললেন রাতটুকু কাটিয়ে সকাল সকাল সবাইকে বেরিয়ে যেতে হবে । তাহলে কারোরই জবাবদিহি করতে হবেনা কলেজ কর্তৃপক্ষের কাছে। ওনার এই প্রস্তাব মালাদেবীর মন্দ মনে হলোনা ,তাই স্বেচ্ছায় গ্রহণ করলেন। তবে কলেজের নিচের সমস্ত রুমগুলোই ভর্তি হয়েছিল তাই উপরে শুধু একটা রুম রয়েছে ১২/১২ ফুটের নতুন তৈরী করা এটাচ একটা ছোট বাথরুম সেটা ছিল ৪/৪ বলা চলে খুব ছোটো কোনোরকমের কাজ চালানোর জন্য ।উপরের সেই রুমটিকে দেখে কোনোভাবেই ক্লাসরুম মনে হলোনা কারণ নুতন তৈরী করা ঘর একটা সেখানে চেয়ার টেবিল বলতে কিছুই ছিলোনা সেরকম ,তাই ম্যানেজার সেখানে মেঝেতে দেওয়ার মাদুরের ব্যাবস্থা করে দিলেন আর মেঝেতে মাদুর পেতে তার ওপর একটা কম্বল পেতে দেওয়া হলো যাতে সেটাই বিছানার কাজ করছিলো সেই রাতটুকু কাটানোর জন্য। কিছুক্ষন পর এক মহিলা এসে একটা গামছা আর নাইটি দিয়ে গেলেন আর তার সাথে সাথে ম্যানেজার শুভরাত্রি বলে বেরিয়ে গেলেন। আর রুম থেকে বেরিয়ে যেতেই লম্বা করিডোর বা বারান্দা সেখানে একটা গেট রতন সেই গেট লাগাতে যেতেই রুমের দরজা ভেজিয়ে দিলো বড়মা আর উপরের গেট লক করে রতন রুমের ভিতর এসে দেখে বড়মার কাপড়গুলো জানলার উপর গুলোতে ঝোলানো রয়েছে শুক্রবার জন্য {অবশ্য জানলাগুলো বড় বড় আর হুকের মতো বেরোনো ছিল উপরিভাগে তাই কাপড় ঝোলানো সুবিধে ছিল আর তার সাথে সিলিং ফ্যান চলছে অসুবিধে কিছুই ছিলোনা রাতটুকু পের্ করার জন্য} এরপর মাথার চুলগুলো গামছা দিয়ে ঝাড়তে ঝাড়তে বেরিয়ে এলো বড়মা আর বড়মাকে দেখেই যেন এই প্রথম অসুবিধা হলো রতনের কারণ নাইটি ছিল সাদা রঙের আর সেটাও আবার সেটিন সিল্ক জাতীয় তবে ফুলস্লীভ মানে কনুই অবধি হাতা ,আর বেশ বড়োই কারণ বড়মার পায়ের পাতাও নিচ থেকে দেখা যাচ্ছিলোনা পুরোপুরি পাগুলো ঢাকা ছিলো। এদিকে ফ্যানের হওয়ার সাথে সাথে বড়মার দুদুগুলোতে নাইটির কাপড় চেপেচেপে বসছিলো ,রতনের সেটা দেখেই অবস্থা খারাপ হওয়ার জোগাড়। কারণ সেই সময় বুকে ব্রা নেই খালিবদনের উপর নাইটি পরা সেটা বেশি পরিষ্কার হচ্ছিলো যখনি কাপড় বুকে সেধে গিয়ে বোটা গুলো বোঝা যাচ্ছিলো ,স্থির দরজার কাছে দাঁড়িয়ে রতন চোখ দিয়ে জানলায় টাঙানো কাপড়ের দিকে পর্যবেক্ষণ করলো আর পেলো বড়মার সমস্ত কাপড়গুলোই সেখানে টাঙানো একদিকে শাড়ী ঝুলছে ,আর একদিকে ব্লাউস আর সায়া আর সায়ায় তলা দিয়ে একটু বেরিয়ে আছে কালো ব্রায়ের লেস আর শাড়ীর আড়াল থেকে কালো রঙের কিছু যেন উঁকি মারছে আর ভালো করে দেখলো রতন আর মনে মনে বিড়বিড় করে বললো "ওমা বড়মা প্যান্টি পরে এসেছে সেটাইতো টাঙ্গালো মনে হচ্ছে " অর্থাৎ এর মানে হলো বড়মার শরীর নাইটির ভেতর পুরোটাই উলঙ্গ আর সেটা চিন্তা করেই রতনের প্যান্টের ভেতরের অস্ত্রটা যেন নাড়াচাড়া করতে শুরু করেছে আগেভাগেই।দেখে বোঝাই যায় মালাদেবী স্নান করেননি শুধু ভেজা কাপড়গুলো চেঞ্জ করে এসেছেন। আর যতই উনি এঁকেবেঁকে শুকনো গামছা দিয়ে ঝাঁপটা মেরে নিজের চুলগুলো ঝাড়তে থাকেন ততই ওনার বুকদুটো নাইটির ভেতর কাঁপন দিতে থাকে ,আর রতনের দিকে মালাদেবীর চোখ পড়তেই রতন তখন জানলার দিকে তাকিয়ে --এই রত্ন {মালাদেবীর কথাশুনে সম্বিৎ ফিরে পায় রতন}যা গিয়ে কাপড়টা পাল্টে যায় এই নে গামছাটা এই বলে উনি গামছাটা রতনের দিকে এগিয়ে দেন। আর বলতে থাকেন তোকেতো মনে হচ্ছে সেই ছোটবেলার মতো শাসন করে সব বলতে হয় যে রে। রতন এর উত্তরে আর কিছু না বলেই সোজা সেই ছোট বাথরুমে ঢুকে যায় আর নিজের কাপড়গুলো খুলে শুধু জাঙ্গিয়া আর তার ওপর গামছা জড়িয়ে বেরিয়ে আসে ,রতন বেরিয়ে এসে নিজের কাপড় গুলো অন্য একটা জানলায় ঝুলিয়ে রাখলো ফ্যানের হাওয়ায় শুকোনোর জন্য।আর তারপর নিজের মেঝেতে বানিয়ে দেওয়া বিছানায় লম্বালম্বি শুয়ে পড়লো।সুক্ষভাবে দেখলে রুমটার ভেতর একরকম কামার্ত পরিস্তিতি উৎপন্ন হতে চলেছিল যেমন হলো একটা ফাঁকা ঘর তার ভেতর দুজন অসমবয়সী ,একজন মধ্যবয়সী মহিলা নাইটি পরে আর একজন কমবয়সী যুবক যার শরীরে শুধু জাঙ্গিয়া আর গামছা লুঙ্গির মতো করে জড়ানো আর কোমরের উপরিভাগ খালি ,এদিকে মালাদেবী তখনও শুয়ে পড়েননি উনি বসে রয়েছেন রতনের ডান পাশে ঠিক কাঁধের কাছাকাছি জায়গায় রতনের দিকে মুখ করে একটা পা ভাঁজ করে {বা পা}আর অন্য পা {ডান }ভাঁজ করে দাঁড় করা অবস্থায়। আর নিজের ডানহাত এর কনুই ডানপায়ের হাঁটুতে ভোর দিয়ে রেখেছেন আর বা হাত দিয়ে চুলের খোঁপাটাকে সেট করছেন আর রতনের দিকে চেয়ে আছেন।
বড়মা-যাক বাবা শেষমেষ একটা আস্তানাতো জুটলো নাহলে এই ঝড়জলের রাতে কি অবস্থাটাইনা হতো সে সকালে বাস ছিলো ,বাঁচা গেছে এবার ভোরে ভোরে হড়বড় করে ফিরে যাওয়ার তাড়া থাকবেনা। {বড়মার নাইটিটা বেশ বড় পেয়েছে বলে একটা পা ভাঁজকরে শোয়ানো অন্যটি তোলা থাকা সত্ত্বেও কাপড়ের শেষপ্রান্তটাও ক্রমশ পায়ের সমস্ত আঙুলকে বাদে গোড়ালির নিচ অবধি ঢাকা রয়েছে আর রতন মালাদেবীর পায়ের পাতা আর আঙ্গুল দেখছিলো যেহেতু রতন শুয়ে রয়েছে লম্বালম্বি ভাবে এই তার বড়মার পাগুলো রয়েছে ওর কাঁধের কাছাকাছি আর রতন এই প্রথম মালাদেবীর পাগুলোকে পর্যবেক্ষন করছে ,রতন ভাবতে থাকে বড়মার পায়ের পাতা আর উপরিভাগে কত মাংস জমেছে আর কি সুন্দর মসৃন আর ফর্সা পা দুটো } ,কিরে কি দেখছিস {বড়মা যেন আবার রতনের সম্বিৎ ফিরিয়ে আনলো },রতন কি বলবে সেটা ভেবে পেলোনা তাই মুখ ফস্কে বলেই ফেললো তোমার এই নাইটির কাপড়টা মোটা তাইনা বড়মা?
মালাদেবী-মোটা?কই নাতো সিল্কের কি সুন্দর মোলায়েম কাপড়টা।
রতন-না তুমি বুঝতে পারোনি ,বৃষ্টি পড়েছে বলে বাইরের আবহাওয়াটা ঠান্ডা রয়েছে আর সেই সাথে ফ্যান চলছে তাই তুমি এই কাপড়টা পরতে পেরেছো তা নাহলে দরদর করে ঘামতে শুরু করতে।
মালাদেবী- সে যাই হোক এই রাতে এই পরিস্তিতিতে আর করা যেতে পারে বল। তবে রত্ন যাই বল এই কাপড়ে বেশ আরামটাই লাগছে।
রতন-তবেএএএএএ {চোখটা পাকিয়ে মুখে হাসি ভাব ফুটিয়ে }বলেছিলামনা গরমে এই সমস্ত পোশাকটাই পরবে। আরাম পাবে।
মালাদেবী-{রতনের কথায় সম্মতি প্রকাশ করে}না না তুই ঠিকই বলেছিস এইসব হালকা পোশাক শুধু গায়ে জড়িয়ে রাখলে খুব আরামটাই হয়। {কথাটা রতনের কানের মধ্যে কলিং বেলের মতো বাজালো"শুধু এই পোশাক-মানে শুধু নাইটি ভেতরে কিছুই নেই"কথাগুলো যতই ভাবতে থাকে ততই গামছায় ঢাকা জাঙ্গিয়ার ভেতর ধোনটা তিরিক তিরিক করে লাফাতে শুরু করে আর সেই কান্ড লোপাট করতেই মানে বড়মার কাছে ধরা না পড়ে যায় তাই রতন বড়মার দিকে ঘুরে গেলো কাত হয়ে দুটো থাইয়ের মাঝে ধোনটাকে চাপা দিয়ে ,আর কাত হয়ে শুয়ে থাকাতে রতনের থুতনি মালাদেবীর পায়ের সামনে এসে গেলো আর একটু হলে ছোঁয়াও লেগে যেতে পারে } কিন্তু মানুষ যতই আড়াল করে ততই সন্দেহ জাগে আর মালাদেবীর মনেও তাই জাগলো তবে পুরোটা না বুঝলেও একটু খটকা লাগলো রতনের ঘুরে যাওয়াতে আর ভাবলো রতন এই সময় অসস্তিকর পরিস্তিতিতে রয়েছে তাই উনি জিজ্ঞেস করলেন,
বড়মা-রতন,এই রতন তোর কী ঘুম পেলো ওরকম একপাশে কাত হয়ে শুলি যে
রতনও নিজের কথা ঘোরাতে বড়মাকে বলে -বড়মা দেখো অনেকটা রাত হলো আবার সকাল সকাল এই ঘরটাও ছাড়তে হবে ঘুমিয়ে পড়ো। রতনের উত্তরে বড়মা বলে না না ঠিক কথায় বলেছিস এখন ঘুমিয়ে পর রাতে আর জেগে লাভ নেই বরং কাল ভোরেভোরে উঠে যাওয়া যাবে ,এই বলেই মালাদেবী দুহাত আবার মাথার পেছনে নিয়ে গেলো চুলের খোঁপা খুলে ঝেড়ে নিয়ে সমস্ত চুলের গোছা পিঠে মেলে দিয়ে আবার খোঁপা করতে শুরু করলো রতনের দিকে তাকিয়ে আর রতন বড়মার দিকে তাকিয়ে। কিন্তু বড়মার এই কারুকার্যে বুকের নাইটি আরো বেশি টান হয়ে গেছিলো আর বড়মার ভারিভারি বিশাল বুকজোড়া "আমি আছি আমি আছি আমাকে ধরে নিংড়ে নাও " এই বলে যেন আহবান জানাচ্ছে ,এর সাথেসাথে আরো একটা কান্ড হচ্ছে যা হলো নাইটি আরো টান হয়ে যেতেই নাইটির শেষপ্রান্ত যেটা গোড়ালি ঢাকা দিয়ে পায়ের আঙুলগুলোতে ছুঁয়ে যাচ্ছিলো সেটাও ধীরে ধেড়ে গোড়ালির উপর উঠে এসেছিলো তাতে করে দুপায়ের মাঝে {ভাঁজ করে শোয়ানো পা আর ভাঁজ করে দাঁড়িয়ে থাকা পায়ের মাঝে} ছোট্ট একটা বাংলার "ব "আকৃতির ন্যায় পরিধি তৈরী হচ্ছিলো যাতে করে ভেতরের কিছুটা অংশ দৃশ্যমান তবে একটা ভাঁজ আর অন্য পা দাঁড়ানো থাকায় সেই ফাঁকে বেশিদূর দেখা যাচ্ছিলোনা শুধু ভাঁজ করে শুয়ে থাকা পায়ের গোড়ালি থেকে হাটু পুরোটাই দেখা যাচ্ছিলো আরো বেশি নাড়াচাড়া হলে হয়তো তলপেট আর তপেটের নিচের জায়গাগুলোও দেখা যেতো তবে এইটুকুই যথেষ্ট ছিল রতনের নুনু নাড়ানোর জন্য ,রতন যখন নিজের পা আর বড়মার সেই বেরিয়ে আসা পায়ের তুলনা করলো তখন পেলো বড়মার পা খুব ফর্সা মসৃন লোমহীন আর গোড়ালির পেছন থেকে মাংস জমে মোটা হতে হতে হাঁটুর পেছনদিকে কাফমাসল অবধি অনেকটা জমে আছে ,নিজের পায়ের দিকে তুলনা করে যে তার পায়ের দ্বিগুন মাংস পিন্ড যুক্ত ওনার পাগুলো।এরপর মালাদেবী উঠে দাঁড়ালেন আর রতনের দিকে তাকিয়ে রইলেন কিছুক্ষন আর রতন একটা বড়সড় হায় তুলে নিজের চোখ দুটি বুজে ফেললো। রতন চোখ বুজে নেওয়ার পরেও বড়মা কিছুক্ষন দাঁড়িয়ে দাঁড়িয়ে রতনের দিকে তাকিয়ে ছিলো তারপর নিজের ভ্যানিটি ব্যাগ থেকে বোরোলিন হাতের তালুতে ঘষতে ঘষতে বাথরুমের দিকে এগোতে শুরু করলো। ক্যাচ করে আওয়াজ হলো দরজায় আর বাথরুমের দরজা খুলে বাথরুমে ঢুকে গেলেন মালাদেবী তখনও কয়েকবার ঘাড় ঘুরিয়ে রতনের দিকে তাকিয়ে নিলেন মালাদেবী বাথরুম এর দিকে যেতে যেতে আর এদিকে দরজা খোলার শব্দ শুনে রতন নিজের চোখ খুললো।
চলবে। ........
![[Image: boroma.jpg]](https://i.ibb.co/5BBK8Rn/boroma.jpg)