28-01-2020, 11:33 PM
বাই চান্স যদি ধরা পড়ে যাই তাহলে সত্যি প্রান হাতে এখান থেকে বেরনো সম্ভব হবেনা। তবুও, হাত দুটো মাথার ওপর করে একবার প্রদোষ মিত্তিরকে স্মরন করে গুটিগুটি পায়ে পৌঁছে গেলাম ওই পর্দা লাগানো দরজার কাছে। আসতে করে পর্দাটা একবার সরিয়ে ভেতরে উঁকি মারতেই মাথা খারাপ হয়ে গেলো। না আমি কোন সিভিল ইঞ্জিনিয়ার নই; কোন আর্কিটেক্ট ও নই। কিন্তু সম্পূর্ণ বাংলোর ডিজাইনটা কোন আর্কিটেক্ট বা ইঞ্জিনিয়ার নয় যেকোনো সাধারন মানুশকেই মুগ্ধ করবে। বাংলোর বাইরে থেকে এমনকি ভেতর থেকেও এটা বোঝা প্রায় অসম্ভব যে বাংলোর দুটো রুমের মধ্যে সংযোগ রয়েছে, যদিও দুটো রুম পরস্পরের বিপরীতে। সংযোগ শুধুমাত্র একটা জায়গায় তা হল বাথরুম এর দেওয়ালে। দুটো রুমেরই বাথরুমের একটা কমন দেওয়াল রয়েছে। না, দেওয়াল বললে ভুল হবে রয়েছে একটা কাঁচের পার্টিশন। আর বাকি দুটো কাঁচের পার্টিশন পাশাপাশি দাঁড়িয়ে লম্বা একটা দেওয়াল তৈরি করেছে। এই মুহূর্তে আমি যেন কোন ব্লু ফিল্ম এর স্টুডিও তে। এই রুমটার একটা দেওয়াল অর্থাৎ ঠিক আমার সোজাসুজি দেওয়ালটি অন্য কিছুই নয় পরপর দুটি রুমের বাথরুমের ওআল। বাথরুমে ঢোকার পর একবারও মনে হয়নি যে কাঁচটা সি থ্রু। অর্থাৎ বাথরুম থেকে পেছনের রুমটা দেখা অসম্ভব, কিন্তু পেছনের রুমটা থেকে দুটো বাথরুমই সম্পূর্ণ দেখা সম্ভব। ভয়ে আমার দুটো পা থর থর করে কাঁপছে। আমার ঠিক পেছনেই দুটো ষণ্ডমার্কা লোক ঘুমাচ্ছে তাদের হাতের একটু পাশেই রয়েছে একটা রাইফেল ও পিস্তল। এবং আমার ঠিক সামনে দুটো লোক। তাদের মধ্যে একজন অবশ্যই শান্তনু, অপরজন কে? এই ৪ জনের মধ্যে যদি একজন এই মুহূর্তে আমায় দেখে ফেলে আমার মৃত্যু নিশ্চিত। স্বয়ং ভগবানেরও ক্ষমতা নেই আমাকে বাঁচানোর। সামনের দৃশ্য ছিল ভয়াবহ। দুজন উলঙ্গ পুরুষ, তাদের মুখে পেছন বাঁধা এক মুখোশ। এখানে ঢুকেই আমি শান্তনুকে খুব ভালো করে লক্ষ্য করেছিলাম, তাই আমি নিশ্চিত মাঝারি হাইটের কমবয়সী ওই ছেলেটি শান্তনু। কিন্তু তার পাশের ওই মাঝবয়সী ভারিক্কি চেহারার ওই মানুষটি কে? আমি কি ওকে চিনি? হাতে সেই পরিচিত রিষ্ট ওয়াচ, কার হাতে দেখেছি কিছুতেই মনে করতে পারছিনা। ঠিক শিরদাঁড়া বরাবর একটা কালো লম্বা দাগ। না এরকম কোন দাগের কথা আমি জানিওনা এবং রমার ডায়েরিতেও পড়িনি। কে ও? ষষ্ঠ ইন্দ্রিয় বারবার বলছে এই মানুষটি আমার অতি পরিচিত। বিজয়দা বলেছিলেন মধুকর ভিলায় আমি আমার অতি পরিচিত একজনকে খুঁজে পাবো। তাহলে কি এই সেই ব্যক্তি নাকি অন্য কেউ। আবার একবার পেছন ঘুরে দেখলাম; না লোকদুটো এখনো আগের মতই একিভাবে ঘুমিয়ে আছে। আরেকটা রহস্য আমার মনে ঘুরপাক খাচ্ছে। এই দুটো লোক মুখোশ কেন পড়ে আছে? ওরা কি জানে যে আমি ওদের ফলো করে এখানে আসবো? নাকি এর পেছনেও রয়েছে অন্য কোন রহস্য। তবে এতো রহস্য ভীতি সবকিছুকে ছাপিয়ে গেছে ওদের মাদকীয় যৌন আচরন। ভারতের মত রক্ষনশীল দেশেও কি এইসব হয়? বহুবার আমার সামনেই বহু মানুষ রমার শরীরে নিজের চোখ সেঁকে নিয়েছে। কখনো ঝুঁকে পড়ার ফলে বেরিয়ে আসা দুধের অংশ কখনো সুদৃশ্য ক্লিভেজ আবার কখনো শাড়ির ফাঁক দিয়ে বেরিয়ে আসা কারুকার্য করা নাভী অন্যকে স্বর্গসুখ দিয়েছে। আমারই সামনে রঞ্জন রমাকে অর্ধনগ্ন অবস্থায় দেখেছে। অস্বীকার করবো না প্রতিটা ক্ষেত্রেই নিজের সজ্ঞানে অথবা অজান্তে আমিও চরম উত্তেজিত হয়ে পড়েছি, অন্যের চোখ দিয়ে নিজের স্ত্রীর শরীরসুধা পান করতে চেয়েছি। কিন্তু এই মুহূর্তের দৃশ্য সমস্ত ইরটিসিসমকে হার মানিয়েছে। আমার বারবার করে মনে হচ্ছে ওদের ই পাশে দাঁড়িয়ে রমার সৌন্দর্য কে ওদের মত করে উপভোগ করতে। আমার গবেট বউটা বাথরুমের মধ্যে সম্পূর্ণ উলঙ্গ, ও জানেওনা সামনের দেওয়ালটা দেওয়াল নয় একটা সিনেমার পর্দা, যেখানে ওর শরীরের প্রতিটা গোপন অংশের কারুকার্য সুনিপুনভাবে ফুটে উঠছে। আর আমার সামনে এরা কারা? কোনমতেই এদের মানুষ বলা চলেনা। মানুষের যৌন আসক্তি কখনোই এতটা হিংস্র নয়। রমার মুখে একটা মিষ্টি হাঁসি লেগেই আছে। আর এই হাসিটাই হয়ত ওদের ভেতরের পাশবিক যৌনতাকে আরও বেশী উদ্দীপিত করে তুলছে। ওরা যেন একটা গোলাপের সমস্ত পাপড়িকে ছিঁড়ে পা দিয়ে পিষে দিতে চায়। একটু বয়স্ক লোকটির দু হাতে দুটো লিপস্টিক। সেটা দিয়ে কাঁচের ওপর রমার অবস্থান অনুযায়ী চিহ্ন এঁকে চলেছে। ওপরের দিকে তাকাতেই বুঝলাম রমার ঠোঁট বরাবর কাঁচের ওপর বার তিনেক লিপস্টিক ওদের লাগানো হয়ে গেছে। সেই লিপস্টিক জিভ আর ঠোঁটের অত্যাচারে প্রায় ফ্যাকাসে। নীচের দিকে তাকিয়ে দেখি খুব সুন্দর ভাবে যোনী আঁকা, তার চারপাশে আবার খয়েরি লিপস্টিক দিয়ে ছোট ছোট রোমের ও চিহ্ন করা আছে। দুজনেই নিজের বাঁড়াটা একদম মাটির সাথে লম্ব করে কাঁচের দেওয়ালে ঘষে চলেছে। ওপর প্রান্তে দাঁড়িয়ে থাকা রমা এসব কিছুই বুঝতে পারছে না। আমারও শরীরে শিহরন শুরু হয়েছে আর তার সাথে অদ্ভুত এক ভয়, আদৌ কি এখান থেকে বেঁচে বেরোতে পারবো। হথাত দেখি রমা পেছন ফিরে নিজের কাঁধে শাওয়ারের জলটা লাগাতে শুরু করলো। সেই মাঝ বয়সী মানুষটিও হাঁটু গেড়ে বসে নিজের মুখটা ঠিক রমার পায়ুছিদ্র বরাবর রেখে জিভ দিয়ে কাঁচের ওপর ই লেহন করতে শুরু করল। দেখে মনে হচ্ছে, এই কাঁচটা না থাকলে ও বুঝি এক্ষুনি নিজের লম্বা জিভটা রমার পায়ুছিদ্র তে লাগিয়ে লম্বা টান দিয়ে যোনিদ্বার অবধি চালিয়ে দিত। আর রমাও স্টেশনের পাগলীর মত উম্মম্মম্মম উম্মম্মম্মম্মম করে লাফ দিয়ে চেঁচিয়ে উঠত। রমার শরীরটা যতই কাঁচের দেওয়ালের কাছাকাছি পৌঁছে যাচ্ছে দুটো জানোয়ারই লাফ দিয়ে চিৎকার করে কাঁচের দেওয়ালে ধাক্কা মারছে। যেন ওরা চায়, এক্ষুনি কাঁচের দেওয়ালটা ভেঙে ফেলতে। আচ্ছা সত্যিই যদি এই কাঁচের দেওয়ালটা ভেঙে যায় তাহলে? আমি কি পারবো এই দুই মানসিক উন্মাদের থেকে আমার রমাকে রক্ষা করতে? আচ্ছা, এরকম পৈশাচিক যৌনতা কি রমা একটিবারের জন্য হলেও উপভোগ করবে না? যতই হোক রমা তো নারী ওরও গুদে কুট কুট করে, পুরুষ মানুষকে দিয়ে চোঁদাতে মন যায়। হয়ত প্রথমে একটু প্রতিবাদ করবে, কিন্তু তারপর যদি দেখে ওর এই শরীরটা একবার ছোঁয়ার জন্য দুটো মানুষ আস্তাকুরের কুকুরের মত কামড়া কামড়ি করছে তাহলে কি ও নিজেকে সৌভাগ্যবতী মনে করবেনা! আমি একবার ওই কুকুরদুটোর দিকে তাকাচ্ছি আর একবার বাইরের ঘরের ওই দুই গুণ্ডার দিকে তাকাচ্ছি। রমার স্নান হয়ে যায় ও তোয়ালেটা নিতে প্রায় কাঁচের দেওয়ালের গায়ে নিজেকে সাঁটিয়ে দেয়। জানোয়ার দুটোর সমস্ত বোধ বুদ্ধি হারিয়ে যায়। পাগলের মত দেওয়ালের ওপর আঁচড়াতে, ঘুসি মারতে শুরু করে। এতো জোরে আওয়াজ হচ্ছিল যে পেছনের দুটো লোকের জেগে যাওয়ার প্রবল সম্ভাবনা। আমি তাই বাধ্য হয়ে ঘরটার ভেতরই ঢুকে দাঁড়াই। আমার গেসটা ঠিক ছিল, ভেতরের ঘর থেকে আওয়াজ আসে ‘আরে ও ব্যাহেনচোঁদো, শালে প্যায়সা লিয়া হু তো কুছ ভি কারোগে। আওয়াজ নাহি হোনা চাহিয়ে’ বুঝলাম এরা ফ্রিতে নয়, টাকা দিয়েই শো দেখছে। এবার যদি এই দুটো জানোয়ার বাই চান্স পেছন ঘুরে দেখে আমি ফেঁসে যাবো। যাই হোক ভাগ্য আমার সাথেই ছিল। ওরা শুধু ‘হুউউউ’ বলে বিরক্তি প্রকাশ করল। রমার গা মোছা হয়ে গেলে ওপর থেকে নাইটি আর প্যানটিটা পেড়ে নেয়। আমিও বুঝলাম এটাই সুবর্ণ সুযোগ। ধীরে ধীরে রুমের বাইরে বেরলাম। না লোক দুটো আবার ঘুমিয়ে পড়েছে। যে পথে এসেছিলাম সেই পথেই আবার চলতে শুরু করলাম। এখন আর আগের মত মনে ভয় নেই কারন পুরো পথটাই আমার জানা। বিজয়দা এই কেসের দায়িত্ব নেওয়ার পর ওনার মুখ থেকে শুনেছিলাম মনিদা ও রবির খুনে মোট ৩ টে জিনিষের গভীর যোগ রয়েছে; ব্যাঙ্ক, ফেসবুক ও সেক্স র*্যাকেট। ব্যাঙ্কের যোগ এই অর্থেই ভাবতাম যে খুন হওয়া ২ জনই ব্যাংকার, এছাড়া আমার এনজিও তে ১০ লাখ টাকার ড্রাফ্*ট করা। ফেসবুকের যোগ সেই অর্থে মাত্র একটাই জায়গায় তমাল সেন, অবশ্যই এটা কোন ছদ্মনাম যে আমাকে আর রমাকে দেখতে পায় ও খুব ভালো করে চেনে। কিন্তু বিজয়দার হাজারো যুক্তি তত্বের পরও আমি কিছুতেই বুঝতে পারতাম না সেক্স র*্যাকেট কিভাবে এই খুনগুলোর সাথে জড়িয়ে আছে। আজ কিছুটা হলেও ব্যাপারটা আমার কাছে পরিস্কার হোল। প্রাপ্তবয়স্ক সাইটগুলোতে চোখ বোলালেই বোঝা যাবে; এই সমাজের আনাচে কানাচে ছড়িয়ে আছে হাজারো যৌন বিকৃতি। কেউ ইন্সেসট, কেউ বা কাকোল্ড, কেউ আবার বিডিএসএম এর প্রতি আসক্ত। এই আসক্তি কোন কল গার্ল বা নিজ স্ত্রীর পক্ষে মেটানো সম্ভব নয়। এর জন্য চলছে এক অত্যাধুনিক চক্র; হয়ত এই মধুকর ভিলা তার অন্যতম। যেভাবে কাঁচের ঘরের মধ্যে ওই দুটি মানুষ দাপাদাপি করল তার থেকে এটাই স্পষ্ট যে ওদের একটা ট্রেলার দেখানো হয়েছে; ওদের নিজের নিজের ফ্যান্টাসিগুলো কি ওরা এই বিবাহিত নারীর মধ্যে দেখতে চায়? সমস্ত রহস্যগুলো একটা সুতোর মধ্যে খুব সুন্দরভাবে বেঁধে যাচ্ছিল, কিন্তু তাল কাটল একটাই জায়গায়। আমি বা আমার পরিবার কেন এর মধ্যে ক্রমশ জড়িয়ে পড়ছি? জুলি কে? কেই বা শান? রমার ব্যাবহার হথাত এতো রহস্যময় কেন? নিরাপদেই আমি দেওয়াল আলমারির ডালা খুলে বাইরে বেরিয়ে এলাম। আর তার সাথে সাথে আমার মোবাইল ফোনটাও বেজে উঠল। সত্যিই কপাল সুপ্রসন্ন তাই প্রানে বাঁচলাম। আর কয়েকটা মিনিট আগে এটা বাজলে আমি জ্যান্ত থাকতাম না। এখন একটাই কাজ দ্রুত রমাকে এখান থেকে বার করে পালিয়ে যাওয়া। দেখি বিজয়দার ফোন। রিসিভ করলাম। ‘বিপ্লব বাবু যত দ্রুত সম্ভব আপনি বাংলো থেকে কিছুটা দূরে কোন ফাঁকা স্থানে লুকিয়ে থাকুন। একটা কালো মারুতিতে শান আসছে, জুলির কোন খবর নেই। তবে এই বাংলোতে প্রবেশ করলে শান কিছুতেই আপনাকে দেখা দেবেনা। তাই আমি চাই যেভাবে হোক আপনি শান কে, সেই রহস্য উতঘাতন করুন’ আমার মুখ দিয়ে প্রথম যে উত্তরটা এলো তা হোল ‘কিন্তু রমা?’ সঙ্গে সঙ্গে বিজয়দা আমায় আশ্বস্ত করলেন, ‘এই বাংলোতেই পুলিশের ইনফরমার লুকিয়ে আছে। আপনার মিসেসের গায়ে একটা আঁচর ও লাগবে না। আমি প্রমিস করছি’ আমি কি করব তাই ভাবতে থাকলাম। জীবনে হতাশা দুঃখের শেষ নেই, এর পর যদি সত্যিই রমার কোন ক্ষতি হয়ে যায় তাহলে সত্যিই নিজেকে আর ক্ষমা করতে পারবো না। কিন্তু এই রহস্যটার সাথে যে জড়িয়ে আছে আমার জীবনের সবচেয়ে বড় দুর্বল স্থানটা। কত বার যে মাঝ রাতে আমার ঘুম ভেঙেছে তা কেউ জানেনা। আজ বহু বছর ধরে আমারও মনে একটাই প্রশ্ন জুলি কে? আজকি আমি সেই প্রশ্নের উত্তর এর সুযোগ পেয়েও ছেড়ে দেবো। বিজয়দাকে বিশ্বাস করেই দেখিনা। আমি প্রানপনে বাইরের দিকে ছুটতে থাকলাম। ছুটতে ছুটতে কখন যে বাংলোটা পেরিয়ে অনেকটা দূরে চলে এসেছি নিজেরও খেয়াল নেই। বহুদুরে টিমটিম করে একটা চায়ের দোকানে লাইট জ্বলছে। আর ঠিক তার আগেই বড় রাস্তা। এই বাংলোতে আসলে এই রাস্তা দিয়েই আসতে হবে। আমার পক্ষে সবচেয়ে নিরাপদ আশ্রয় ওই চা দোকান। ওইদিকেই এগিয়ে গেলাম। চারপাশ নিস্তব্ধ, শীতকালের রাত তো জনশূন্য হওয়ারই কথা। মাঝে মধ্যে প্রবল বেগে কতগুলো লরি ছুটে চলেছে। দোকানটাও শুনশান। দোকানদার হয়ত বেশ কিছুক্ষণ আগেই বেরিয়ে পড়েছে। হুক করা লাইট তো তাই সারা রাত জ্বললেও কিছু যায় আসেনা। আমি ওখানে বসে অপেক্ষা করতে লাগলাম। ঝি ঝি পোকার ডাক আর তারসাথে দূর থেকে কিছু কুকুরের ঘেউ ঘেউ শব্দ এছাড়া আমার আর কোন সঙ্গী সাথী ছিলনা। আমার চোখ বড় রাস্তার দিকে, কখন কোন কালো রঙের গাড়ী এইদিকে আসবে ও আমি গাড়ির ভেতর উঁকি মেরে দেখবো কে সে? শান আসলে কে? খেয়াল করিনি এতক্ষন আমার ঘাড়ের ওপর একটা উষ্ণ নিঃশ্বাস বয়ে চলেছে। আমি নিশ্চিত আমার পেছনে কেউ একজন রয়েছে। কিন্তু কে? সেকি কোন মানুষ নাকি...? ঘাড়টা ঘুরিয়ে পেছনে তাকানোর মত সাহস আমার বুকে ছিলনা। সামনের দিকে তাকালাম, ছায়াটা স্পষ্ট দেখা যাচ্ছে। এটাও বোঝা যাচ্ছে সারা গায়ে চাদর মুড়ি দেওয়া। বাল্বের আলোটা আমার গায়ে সেইরকম সরাসরি পড়ছিল না তাই পেছন ঘুরলে যে মুখটা স্পষ্ট দেখতে পাবো তা বলা যায়না। পেছন ঘোরার ক্ষমতা আমার মধ্যে ছিলনা। একটা হাত আমার কাঁধের ওপর এসে স্পর্শ করল। এতো শীতল তো কোন মানুষের হাত হয়না? কে ও? কমবয়সে অনেক মারপিট করেছি, কিন্তু সেসব ই মানুষের সাথে। আমার গুরুমস্তিষ্ক বারবার বলছে আমার পেছনে কোন মানুষ নয় এক অশরীরী দাঁড়িয়ে আছে এবং তার বরফ শীতল হাতটা ক্রমশ আমার কাঁধ থেকে কানের দিকে ধেয়ে যাচ্ছে। পেছন দিকে তাকানোর ক্ষমতা আমার মধ্যে নেই। ওই বেঞ্চের ওপরই চুপটি করে বসে দাঁতে দাঁত চিপে আমি ঠক ঠক করে কেঁপে চলেছি। হথাত হাতের কোমল আঙুলগুলো কেমন যেন লোহার মত শক্ত অনুভুত হোল। বেশ কিছুক্ষন চুপ করে অনুভব করার পর বুঝলাম এটা আঙুল নয় রিভালবারের নল। এবং এর সাথে সাথে বুক থেকে একরাশ ভয় নেমে গেলো। হ্যাঁ, পেছনের সেই ছায়াটি ভূত নয় মানুষ। আমি শুধুই অপেক্ষায় তার মুখ থেকে সামান্য কোন শব্দ শুনতে পাওয়ার; কারন পেছন ঘুরে আমি তার মুখ দেখে চিনে ফেলব সেই সুযোগ হয়ত সে আমায় দেবেনা।