28-01-2020, 11:29 PM
নাসারন্ধ্রদুটো মাঝেমধ্যেই বেলুনের মত ফুলে উঠছে আর আবার চুপসে যাচ্ছে। ঠোঁটদুটোও সামান্য গতিতে কম্পন হচ্ছে। বানচোঁদ হচ্ছেটা কি! বারবার ইচ্ছে হচ্ছে একবার পেছন ঘুরে দেখি, কিন্তু পারছিনা। একদুবার রমা সামনের দুটো দাঁত দিয়ে নীচের ঠোঁটটা কামড়ে ধরে জানলা দিয়ে বাইরে দেখার চেষ্টা করছে। আবার সেই সামনের দিকে তাকাচ্ছে। ড্রাইভারটার মুখের দিকে তাকালাম, দেখি মুখটা হাঁসি খুশি। এবার বানচোঁদটা জন্ম থেকেই হাসমুখ নাকি আমার অকর্মণ্যতায় হাসছে তা ঠিক বুঝলাম না। সামনেই দেখি কোলাঘাট ব্রিজ। এবার এতক্ষনে আমি পেছনঘুরে কথা বলার সুযোগ পেলাম। ‘রমা ওই দেখো কোলাঘাট ব্রিজ’ পেছন ঘোরার পরই আমার প্রথম লক্ষ্য ছিল চিনুর হাত। চিনুর হাতগুলো নিজের কোলের ওপর ভাঁজ করা থাকলেও অসম্ভবরকম থরথর করছিল। হ্যাঁ, শীতকাল, তবে এতটাও ঠাণ্ডা লাগার কথা নয়। রমার চোখগুলো ঘোলাটে হয়ে রয়েছে, এবং অত্যন্ত লক্ষণীয়ভাবে রমার থাইটা প্রায় পুরোটাই বাইরে বেরিয়ে আছে। রমা শুধুই আমার দিকে তাকিয়ে থাকলো, কোন উচ্চবাক্য করলনা। আমিও মুখটা ঘুরিয়ে নিলাম। আর ৫ মিনিটের মধ্যেই আমরা মধুকর ভিলায় এসে পৌছালাম। গাড়ি থেকে সবাই নেমে গেলেও রমা প্রচণ্ড নিস্তব্ধ। চিনু চেষ্টা চালাচ্ছে স্বাভাবিক কথাবার্তার, কিন্তু কিছু একটা অস্বাভাবিক ব্যাপার ওর মধ্যেও রয়েছে। আমরা যে যার ব্যাগ নিয়ে সামনের দিকে এগিয়ে গেলাম। কি সুন্দর বাংলোটা। চারপাশে পাতলা জঙ্গল আর দূরে বয়ে চলেছে রুপনারায়ন নদী। একতলা একটা সাজানো গোছানো বাংলো, আর নীচের তলায় ২-৩ টে রুম, বাইরে থেকেই বাংলোর ডিজাইনটা স্পষ্ট বোঝা যাচ্ছে। মুল দরজার ভেতরে সুন্দর একটা বাগান, আর তার মধ্যে দিয়েই আমরা হেঁটে চললাম। এবার এলো মুল ফটক। দরজা খোলাই ছিল। ভেতরে ঢুকেই সামনে একটা টেবিল, অবশ্যই সুপারভাইজার ওই ছেলেটিই যে পেপার মুখে ঢাকা দিয়ে বসে আছে। চিনুই বলল ‘এক্সকিউস মি, আমাদের বাংলোর দুটো রুম বুক করা ছিল, আমার নাম চিন্ময় সেনগুপ্ত, আমি গত পরশু আপনাকে ফোন করেছিলাম’ ছেলেটি পেপারটা মুখ থেকে নামাল। রমার মনে কি চলছিল বলতে পারবো না। তবে ছেলেটার মুখটা দেখার পরই আমার মনে যে প্রশ্নটা এলো তা হোল এই কি তাহলে সেই তমাল সেন। এ আর কেউ নয়, আমাদের ফ্ল্যাটের সেই ওয়াচম্যান, যে রমা নিখোঁজ হওয়ার দিন ভোঁস ভোঁস করে ঘুমাচ্ছিল। ‘সরি স্যার, একটু অসুবিধে আপনাদের হবে। আপনাদের দুটো রুম অ্যালট করা সম্ভব নয়। আরেকটা রুমের অ্যাডভান্স হয়ে গেছে। আমি বরং আপনাদের আতাচ ডাবল বেডরুম দিচ্ছি। আপনাদের কোন অসুবিধাই হবেনা। শুধু বাথরুমটা শেয়ার করতে হবে’ শালা বলে কি! আমি, চিনু আর রমা একি ছাদের নীচে। ওরে বানচোঁদ তুই কি আগুনে ঘি ঢালতে চাস। এদিকে চিনু তো ফায়ার হয়ে গেছে। ‘তোমাদের একটা রেস্পন্সিবিলিটি নেই! যদি রুম না থাকতো আমায় বলতে পারতে’ ছেলেটাও ছাড়বার পাত্র নয় ‘স্যার, আমি কিকরে জানব আপনি লেডিস নিয়ে আসবেন। আমি ভেবেছি কোন অসুবিধে হবেনা’ আর ঝামেলা করে লাভ নেই তাই আমিই বলে উঠলাম ‘ছাড় চিন্ময়। যা হওয়ার হয়ে গেছে’ সবচেয়ে অদ্ভুত রমা। এতকিছুর পর বলে ওঠে ‘বিপ্লব, তুমি ব্যাগগুলো ওপরে রেখে এসো আমি বাগানটা একটু ঘুরে দেখি’ আর তারচেয়েও নির্লজ্জ হোল ওই চিনুটা, বলে কিনা ‘ওকে বৌদি, আমি যাচ্ছি তোমার সাথে’ আমি আর কি করব, ব্যাগগুলো নিয়ে ছেলেটার সাথে রুমের দিকে যেতে শুরু করলাম। পেছন ঘুরে দেখি, রমা ও চিনু দুজনেই হাপিশ হয়ে গেছে। শালা মালটা কোথায় কোথায় হাত মারছে কি জানি। ছেলেটাকে একা পেয়ে জিজ্ঞেস করলাম ‘আমায় চিনতে পারছ তো? তুমি তো আমাদের ফ্ল্যাটের সিকিউরিটি গার্ড। এখানে কি করে?’ সঙ্গে সঙ্গে হাঁসি মুখে উত্তর ভেসে এলো ‘হ্যাঁ, স্যার কেন চিনতে পারবো না। আসলে আমার ই গেরামের এক ছেলে এখানের সুপার ভাইজার। ও বাড়ি গেলে আমি ওর হয়ে কাজটা করে দি। আর দুদিন আমার ছুটি আছে। তাই ২-৪ পয়সা ইনকামও হয়ে যাবে’ রুমটা খোলা মাত্র সামনে একটা বেড দেখে আমি ব্যাগগুলো ছুঁড়ে দিলাম। রুমটা লক করে খুঁজতে বেরলাম আমার মাথামোটা মাগীকে চিনু কোথায় নিয়ে গেলো? দেখলাম ছেলেটা অন্যদিকে চলে গেলো। টেবিলটার কাছ এসে একটা জিনিষে আমার চোখ আঁটকে গেলো। ওই ছেলেটার আই কার্ড। হাতে তুলে নামটা পড়তেই আবার প্রদোষ মিত্তির জেগে উঠল। শান্তুনু দাস। এতদিন অবধি যাদের যাদের শান ভেবেছি নামের দিক থেকে সবচেয়ে বেশী মিল শান্তুনুরই। তাহলে কি এই শান? কিন্তু রমার ডায়েরিতে যা বিবরণ পেয়েছি তাতে এতো সামান্য এক ব্যক্তি কখনো শান হতে পারেনা। কিন্তু তমাল সেন তো হতে পারে। হ্যাঁ, ঠিক। শেষ ম্যাসেজটা মনে পড়ে গেলো ‘তুমি বাড়ি থেকে বেরও না তাই আমায় দেখতে পাওনা’। হ্যাঁ, ঠিক তো তমাল সেন হওয়ার সবচেয়ে বেশী সম্ভাবনা তো এরই। বিজয়দার কথা মনে করলাম, এখানেই নাকি আমি শানের আর জুলির দেখা পাবো। জুলি কে তা আমি জানি। কিন্তু শান কে? আর আমার অতি পরিচিত কারুর সাথে নাকি দেখা হবে, সে কে? সেকি এই শান্তনু দাস নাকি অন্য কেউ। বাগানটা তন্নতন্ন করে খুঁজলাম। না রমা আর চিনু ধারেপাশে কোথাও নেই। অনেকক্ষণ খোঁজার পর আর ভালো লাগছিলনা। চিনুর ওপর নয়, রাগটা সম্পূর্ণ রমার ওপরই হচ্ছিল। রমা তো বুড়ি ধাবড়ি মাগী। ওর গুদে কতবার কোদাল চালিয়েছি। ৩০ এর কাছাকাছি বয়সের যুবকের ধনে যে কি তেজ তা কি ওকে আলাদা করে বোঝাতে হবে। ও খুব ভালোই বোঝে যে চিনু একটা বারের জন্য হলেও ওর ঠ্যাং দুটো ফাঁক করতে চায়। আমার মন বলছে, চিনু ওর বেরিয়ে আসা থাইএর ওপর হাত মারতে মারতে গুদটাও বেশ ভালো করে কচলেছে। শালা বোধ হয় সেইকারনেই মাগীর এতো হিট চড়েছে আর পেছনের শালবনে গিয়ে পা ফাঁক করে দিয়েছে। আর সত্যি আমারও এইসব ভাবতে ভালো লাগছিল না। বাঁড়া, আমি স্বামী না দারোয়ান যে বউকে সবসময় আগলে আগলে রাখবো। রমা, গাঁড় মারাক আর চুত মারাক আর আমি মাথা ঘামাবো না। আমি ধীরে ধীরে আমার রুমটার দিকে চলতে শুরু করলাম। একটা অদ্ভুত ব্যাপার ওই শান্তনু নামের ছেলেটা গেলো কোথায়? দুটো তো মাত্র রুম। তার একটার চাবি আমার কাছে আরেকটা দেখছি লক। নিশ্চয়ই আরও কোন রুম রয়েছে। হ্যাঁ, সে তো থাকবেই। সব হোটেল আর লজেই তো স্টাফদের জন্য আলাদা রুমের ব্যাবস্থা থাকে। যাইহোক আমি রুমের তালাটা খুলে ভেতরে ঢুকলাম। ব্যাগটা রাখার সময় খেয়াল করিনি। এখন রুমের ভেতরের ডেকোরেশন দেখে তো আমার বিচি আউট। শালা, যদি চিনুটা সাথে না আসত! একদম চোঁদাচুদির মনোরম পরিবেশ। রুমের দেওয়ালে অজস্র ছবি ঝোলানো। দেখেই মনে হয় একদম ভিন্তেজ কালেকশন। কয়েকটা আমাদের ওই সাবেকি কামসুত্র গোছের আর কয়েকটা রোম্যান ও ফ্রেঞ্চ প্রাচীন চিত্রকলা। মুখ দিয়ে একটাই শব্দ বেরোল ‘বিউটিফুল’। সত্যি যদি চিনুটা না আসত। আবার রমার ওপর রাগ হতে শুরু করল। রমার হাবভাব তো এমন যেন ইস যদি বিপ্লবটা না আসত আজ আমি এই জোয়ান মরদকে দিয়ে চুদিয়ে নিজের সব হতাশা দূর করতাম। মনে মনে বিড়বিড় করে উঠলাম ‘হতাশার মাকে চুদি, একবার ফিরে আসো, চিনুর থেকে কিকরে তোমায় আলাদা করতে হয় তা আমারও জানা আছে’। একসময় ড্রয়িং এর প্রতি আমারও খুব সখ ছিল। তাই এই মুহূর্তে একেকটা অসাধারন চিত্রকলা দেখে সময়টা কাটালে মন্দ হয়না। ঠিক আমাদের বেডটার ওপরে খানিকটা ক্যালেন্ডারের মত করে একসাথে জুড়ে দেওয়া ৩ টে ইমেজ। তাকাতেই ধন বাবাজী তিড়িং করে লাফ দিয়ে উঠল। উফ, শালা মায়ের পেট থেকে পৃথিবীতে নামার পর থেকে একটাই শখ ছিল, বিদেশী মাগী চুদব। বাঁড়া, মনে হচ্ছিল মাগী তিনটের ফটো দেখতে দেখতে এক্ষুনি খিঁচে ফেলি। হ্যাঁ, বাঁড়া আমার ওই হবে। কেরানীর কপালে বিদেশী মাগী! শালা বউটাকেই ১ সপ্তাহ হয়ে গেলো লাগানো হয়নি। চোখটা বুজেই এইসব ভাবছিলাম। হথাত চোখ খুলতে দেখি, ওমা সোনালি চুলের স্লিম বিদেশী মাগীগুলো কেমন দেশী ছিনাল মাগী হয়ে গেছে। একি মুখটা এতো চেনা চেনা লাগছে কেন? আরে এতো রমা। ধুর বাল! সবই বাংলা চটি এফেক্ট। চোখদুটো ভালো করে কচলে নিলাম। না একটা ছবির দিকে এতক্ষন তাকিয়ে থাকা সম্ভব নয়। দেওয়াল বরাবর একের পর এক ছবির দিকে চোখ দিতে শুরু করলাম। প্রথম যে ছবিটার দিকে নজর গেলো; এক রমনী নিজের সায়াটা খুলে প্রায় অর্ধনগ্ন অবস্থায় দাঁড়িয়ে। তার ঠিক পাশের ছবিটায় একটি নগ্ন রমনী নিজের দু পা ফাঁক করে নারীর সবচেয়ে লোভনীয় অংশটি জগতবিশ্বের সামনে তুলে ধরছে। যত দেখছি, ততই মুগ্ধ হচ্ছি। শুধুই তুলির টান, তাতে এভাবে যৌনতাকে জীবন্ত করে তোলা। সত্যি যিনি এর সৃষ্টিকর্তা তিনি সত্যিই যৌনতাকে কল্পনা করতে জানেন। এবং তার চেয়েও বেশী কল্পনা শক্তি হোল তার যিনি ক্রমান্বয়ে ছবিগুলো এই ঘরের মধ্যে সাজিয়েছেন। আবার মাথার মধ্যে প্রদোষ মিত্তির কিলবিল করে উঠল। আচ্ছা, এই ছবিগুলো এভাবে সাজানোর পেছনে কোন উদ্দেশ্য রয়েছে কি? শুধুই কি নরনারীকে যৌনলীলায় উন্মত্ত করে তুলতে অনুঘটক নাকি ক্রমান্বয়ে সাজিয়ে কোন একটা ম্যাসেজ দেওয়ার চেষ্টা। একসময় এইসব ছবি টবি নিয়ে খুব ভাবনা চিন্তা করেছি। কিন্তু তারপর ওই পেটের টানে আতলামি সরিয়ে রেখে বাস্তবের সাগরে ঝাঁপ দিয়েছি। সামনের রুমটায় ছবিগুলোর মধ্যে একটাই সাদৃশ্য রয়েছে। প্রতিটা ছবিই নগ্ন বা অর্ধনগ্ন নারীদেহের। অর্থাৎ এর পেছনে সত্যিই যদি কোন ধাঁধা থেকে থাকে তা সল্ভ করতে আমায় ভেতরের রুমটায় যেতে হবে। প্রথম ছবিটা এক রমনীর যে নগ্ন হয়ে নিদ্রারত। তারপরের ছবিটা দেখে যথারীতি মনে মনে ইউরেকা বলে চিৎকার করে উঠলাম। ঠিকই ভেবেছিলাম, ছবির ক্রমে একটি রহস্য আছে। দ্বিতীয় ছবিতে এক অপেক্ষাকৃত দুর্বল ব্যাক্তি বিছানায় শুয়ে, তার শয্যাসঙ্গিনী উলঙ্গ হয়ে মিলনের কামনায় আহুতি দিচ্ছে, কিন্তু এক বলশালী পুরুষ তাদের দিকে ধেয়ে আসছে। তৃতীয় ছবিটার পর সমস্ত রহস্যটাই সমাধান করে ফেললাম। সেই কামুক রমনী ও বলশালী পুরুষ মিলনরত। দ্রুত আমার চোখ চতুর্থ ছবিটিতে চলে গেলো। এক দুর্বল রাজাকে চারপাশ থেকে সবাই ঘিরে রেখেছে এবং তার নজর এড়িয়ে অন্য এক ব্যক্তি তার স্ত্রীর শরীরে স্পর্শ করে চলেছে। ওহ, মাথা খারাপ হওয়ার জোগাড়। ঠিক একিরকম ঘটনা কি আমার সাথে কিছুক্ষন আগে গাড়িতে ঘটেছে? রহস্যের পর রহস্য! এই ছবিগুলো কি এভাবে সাজানো শুধুই আমাকে কিছু ম্যাসেজ দেওয়ার জন্য। তার চেয়েও অস্বস্তিকর ব্যাপার হোল এই ঘরের মধ্যে রমা কিকরে অন্য এক পরপুরুষের সাথে থাকবে। আমি তো আমার বউকে চিনি, এমনি শান্তশিষ্ট, কোন অসুবিধে নেই, কিন্তু একবার হিট চড়ে গেলে সোনারগাছির বড়বড় ময়নাকে ও হার মানিয়ে দেয়। ওর ভোদারক্ষেতে প্রায় ১ সপ্তাহ কোন সার পড়েনি। আমি জানি অল্প একটু রোদের তাপেই ও চৌচির হয়ে যাবে। ঘরের মধ্যে আর থাকতে পারছিলাম না। ক্ষনে ক্ষনে রমার উলঙ্গ দেহটা আর তার ওপর দিয়ে বয়ে চলা লতানে সাপের মত চিনুর জিভটা চোখের সামনে ভেসে উঠছিল। রুমটা লক করে দিয়ে বাইরে বেরলাম। আমাদের উল্টোদিকেই বিশাল সাইজের একটা হল ঘর। এটাই অন্য কোন পার্টি বুক করেছে। যাইহোক আমি আবার রিসেপশনের দিকে হাঁটা লাগালাম। শালা এই মালটা কি ভূত? সত্যি বাংলোটা এতো রহস্যময় লাগছে যে অন্যকে ভূত ভাবাটা অস্বাভাবিক নয়। এতক্ষন মালটাকে দেখতে পাইনি, এখন দেখছি চেয়ারে বসে শান্তনু কি একটা পড়ে চলেছে। বোধ হয় আমার পায়ের শব্দ পেয়ে গেছিল, প্রায় ভূত দেখার মত বইটা নিমেষে ড্রয়ারের মধ্যে ঢুকিয়ে দিলো। আমি ওর টেবিলের কাছে গিয়ে দাঁড়ালাম। ‘বৌদিকে আজ খুব সুন্দর লাগছে’ মনে মনে বললাম ‘হ্যাঁ, তোর ও ঝাঁট জ্বালানোর ইচ্ছে হচ্ছে’ হলদে দাঁতগুলো বার করে হাঁসতে হাঁসতে বলে উঠল ‘বৌদিকে সাড়ি পড়েই বেশী ভালো লাগে’ আমার শুনতে ভালো লাগছিলনা। আমি কোন উত্তর না দিয়েই নীচে নেমে দাঁড়ালাম। প্রায় ১৫ মিনিট হয়ে গেছে। রমা আর চিনুর কোন পাত্তা নেই। বেশ কিছুক্ষন পর অনেক দূর থেকে দেখা গেলো চিনু আর রমা আসছে। রমাতো প্রায় হাঁসতে হাঁসতে চিনুর গায়ে লুটিয়েই পড়ছিল। আর আমার যে কি অবস্থা হচ্ছে, তা যদি কেউ বোঝে। মনে হচ্ছিল কেউ বুঝি আমার ঝাঁটে কেরোসিন ঢেলে আগুন লাগিয়ে দিয়েছে। আমার কাছাকাছি এসে রমা আমার দিকে তাকিয়ে বলে উঠল ‘ওহ, বিপ্লব তুমি যদি আমায় আগে বলতে! তোমার এই কলিগটি যে কি পরিমান দুষ্টু তা কি তুমি জানো? জানো আমায় কি বলে; বলে কিনা চল বৌদি তোমার সাথে পরকীয়া করি’। ওর কথা শেষ হতে না হতেই চিনু উত্তর দেয় ‘পরকীয়াতেই তো আসল মজা। কিছুই শেখাতে পড়াতে হয়না। সবই জানা থাকে’ ‘তবে রে দুষ্টু’ বলে রমা প্রায় লাফ দিয়ে ওর কানটা মুলতে যায়। মনেমনে বলি ‘রমা, ওর চেয়ে অনেক বেশী দুষ্টু তো তোমায় মনে হচ্ছে’ নিজেকে কিছুটা সেফ দিস্তেন্সে রেখে চিনু বলে ‘দেখো বৌদি, বহু বিবাহিত মেয়ে আমি চড়িয়েছি, তাই জোর দিয়েই বলছি, হ্যান্ডসাম ছেলের প্রতি আকর্ষণ বিবাহিত মেয়েদের কুমারী মেয়ের চাইতে একটু বেশী হয়’ রমার উত্তরটা যেন তৈরি ছিল ‘তুমি যাদের চড়িয়েছ তারা সব সাদামাটা, আমি হলাম রমা পোদ্দার, আমি আবার যাকে তাকে পাত্তা দিইনা’ আর এরসাথে সাথেই চিনুর ঝাঁট জ্বালানো উত্তরটা এলো ‘এই তোমার বুড়ো বরের সামনে দাঁড়িয়ে চ্যালেঞ্জ করছি, আজকের ২৪ টা ঘণ্টার মধ্যে যদি তোমায় পটাতে না পারি তবে আমি চিন্ময় নই’ বানচোঁদ তোমরা আমার ঝাঁট জ্বালিয়ে যাবে আর আমি কি হরিনাম করব! কিছুটা গলাটা উঁচু করেই বললাম ‘এই চিনু, কি হচ্ছে এসব। বৌদি মায়ের...’ বানচোঁদটার কি সাহস, আমাকে কথাটা শেষই করতে দিলনা। ‘আচ্ছা আপনিই বলুন বিপ্লবদা। একি পুরুষের সাথে কোন মেয়েরই কি থাকতে ভালো লাগে? যদি বৌদি রনবীর কাপুরের সাথে প্রেম করার সুযোগ পেত? তুমি কি ভাবো বৌদি সুযোগ হাতছাড়া করত’ আর সত্যি সহ্য হচ্ছিলনা। বাঁ হাতের তর্জমাটা কখন যে চিনুর দিকে চলে গেলো কি জানি। ‘মুখ সামলে কথা বল চিনু!’ এতক্ষন বাদে চিনুকে একটু সিরিয়াস দেখাল। আমার আঙ্গুলটা গায়ের জোরে নীচে নামিয়ে দিয়ে কিছুটা মেজাজ চড়িয়ে ও বলল ‘আঙুল তুলে কথা বলবেন না বিপ্লবদা। আর আপনি কি ভয় পাচ্ছেন নাকি!’ শালা বহু বছর হয়ে গেছে মারপিট করিনি। এরকম একটা শক্তসামর্থ্য জোয়ান মরদের সাথে মারপিট করে পারবো বলেও মনে হয়না। তবে রাগ প্রচণ্ড হচ্ছিল, এবং ভুঁড়িটা প্রচণ্ড জোরে ওঠানামাও করছিল। ‘আমার চ্যালেঞ্জটা তাহলে একসেপ্ট করুন।