04-01-2020, 04:04 PM
সমু অবাক হয়ে বেশ কিছুক্ষণ মাসির কথা শুনল। তারপর ক্লান্ত গলায় বলল: “আজ রাতে কী শুধু এই গুরুমুখী শিক্ষাই চলবে? নাকি হাতে-কলমেও কিছু শিখব?” বোনপোর রসিকতায় হেসে, তার ঠোঁটে একটা ফ্রেঞ্চ-কিস্ বসিয়ে ময়না বলল: “তথাস্তু বৎস! আজ আমি তোমাকে সশরীরে রমণী-রমণ বিদ্যার প্রশিক্ষণ দিব!...”
দুজনেই দুজনের রসিকতায় হা-হা করে হেসে উঠল। অনেকদিন পর নিঃশব্দ-নির্জন কুটীরটা যেন প্রাণ ফিরে পেল। দুই অসম-বয়সী অর্ধ-নগ্ন যৌনাচারে লিপ্ত নর-নারীর কাম-বর্ষার প্রথম আষাঢ়ে বিজন-দ্বীপের গুমোট রাতটা হয়ে উঠল প্রকৃতার্থেই মধুময়।… ময়না সমুর কেলোটার দিকে আঙুল দেখিয়ে বলল: “সোনা ঘুমিয়ে পড়েছে। আয়, ওকে জাগিয়ে দি, একটু চুষে আদোর করে।…” সমু মাসির কথা শুনে অবাক হল: “তুমি ব্লো-জব করবে? ওই ভিডিয়োতে সানি-লিয়োন বা মিয়া-কাফিলা-রা যেমন করে? সাধারণ ঘরের লোকেও অমন করে চেটে-চুষে গুদ-বাঁড়ায় আরাম দেয় নাকি? আমি তো ভেবেছিলাম, ওসব পানুর জন্য বাড়িয়ে-বাড়িয়ে বানায়।…” ময়না আবারও সমুর ক্ষেপণাস্ত্রটা সযত্নে হাতের তালুতে তুলে নিল। কিন্তু সমু বাঁধা দিয়ে বলল: “তখন থেকে তুমিই তো খালি আমারটা নিয়ে কচলা-কচলি করছ! তোমার আসল জিনিসের কী আজ আর দর্শন পাব না?”
সমুর কথা শুনে ময়না ঝট্ করে মাদুরের উপর দাঁড়িয়ে উঠল। তারপর হলুদ-লাল জঙলা কাজের ছাপা শাড়িটা কোমড়ের বাঁধন থেকে ছিন্ন করে নামিয়ে দিল হাঁটুর নীচ দিয়ে মাটিতে। সমুর যুগপৎ লুব্ধ ও মুগ্ধ চোখের সামনে, গ্রীক-উপকথার কামের দেবী ভেনেসার মতো বিকশিত হল মাসির দিগম্বরী মুর্তি।… মাসির ভরন্ত মাই দুটো আগেই আশ্লেষে উপভোগ করেছে সমু। এখন ও চাতকের মতো দেখল, চিতলমাছের ফর্সা পেটির মতো মাসির পাতলা পেট। তার ঠিক নিম্নভাগে একটা সুগভীর নাইকুণ্ডলী। যেন অনন্ত আকাশগঙ্গার মাঝে একটা অন্ধকার ব্ল্যাক-হোল। নাই-এর চারপাশ ঘিরে দেহের অনুপ্রস্থের পেটের ভাঁজরেখা। তার ঠিক নীচে সামান্য ফোলা তলপেট, যার উল্লম্ব মধ্যরেখা বরাবর হালকা কালো ঘাসবন সুঁড়িপথের মতো চলে গেছে আরও দক্ষিণে। তলপেটের নীচটা এসে থেমেছে শঙ্কু-আকৃতির একটা উপভূমি অঞ্চলে। এই উপভূমিটি কালো, কোঁকড়ানো, ঘন বালে সুসজ্জিত। ঠিক যেন একটা কালোরঙের অবশীর্ষ ত্রিভূজাকার কার্পেট। সমু জানে, মেয়েদের ওই বালে ঢাকা ব-দ্বীপকে বলে পিউবিস। ওর ভীতর দিকেই আছে জরায়ু বা ইউটেরাস; যেখানে ভ্রূণ রোপিত হয়ে বাচ্চায় পরিণত হয়। তখন জরায়ুকে বলে গর্ভ। বালে ঢাকা ত্রিভূজের অবশীর্ষ মাথাটা এসে থেমেছে মাসির দুটো নধর, নির্লোম ও ফর্সা কলাগাছের কাণ্ডের মতো পা-এর কোলভাগের কেন্দ্রে। সেখানে এসে ত্রিভূজের মাথাটা হয়েছে দ্বিখণ্ডিত, পুরু খাঁজ যুক্ত। ওই খাঁজ-কাটা, ফোলা ও নিকষ রঙের যে অপরিসর খাঁড়িপথটা দুই-পায়ের ফাঁক দিয়ে বেঁকে, তলিয়ে মিশে গেছে পরপারের পোঁদ-খাঁজের সঙ্গে, ওই অংশের নামই হল গুদ; মেয়েদের গোপণাঙ্গ। মৌচাকের মধ্যে যেমন সবথেকে গোপণতম কুঠুরিতে থাকে রাণী-মৌমাছি, তেমনই নারী-শরীরেরও একেবারে দুর্গমতম, প্রায় অদৃশ্য স্থানে সবথেকে দামী অঙ্গটাকে রচনা করেছে প্রকৃতি। কারণ যা প্রকৃতার্থেই দুর্লভ, তার খোঁজেই তো আবহমানকাল ধরে ক্ষ্যাপা খুঁজে খুঁজে ফেরে পরশপাথর!...