Thread Rating:
  • 13 Vote(s) - 3.46 Average
  • 1
  • 2
  • 3
  • 4
  • 5
Adultery অভিশপ্ত ডায়েরী by subha chatterje completed
#55
পর্ব ১৩- নতুন সঙ্গমঃ

বংশী খুব ভালো করেই জানে যে ক্ষমতার অলিন্দে প্রবেশ করার জন্য সবচেয়ে বেশি যা দরকার তা হোল ধৈর্য, আদি অনন্তকালীন ধৈর্য। এবং সেই পরিমান ধৈর্য বংশী রাখতে সক্ষম। ক্ষমতার কাছাকাছি তো বংশী পৌঁছে গেছেই, কিন্তু যে কথাটা যে অভিপ্রায়টা বংশীর ছায়াসঙ্গীরাও জানেনা তা হোল মালার প্রতি বংশীর এক চরম লালসা। মালা ছাড়া ক্ষমতা জমিদারী সবই ওর কাছে নিতান্তই তুচ্ছ ব্যাপার। জমিদারবাড়ির অন্দরমহলের নিরাপত্তার দায়িত্ব পাওয়ার পর থেকেই স্বল্পবসনে বা বিনাবসনে মালার শরীর ওকে হিংস্র সিংহের মত আগ্রাসী করে তুলেছে। জমিদারবাড়ির অন্দরমহল ও বাহিরমহলের মাঝে একটা বারান্দা আছে, সেখানেই বংশী লাঠি হাতে দাঁড়িয়ে থাকে। জমিদারবাড়ির অন্দরমহলে কে প্রবেশ করবে কখন করবে এইসবের দেখভালের দায়িত্ব সম্পূর্ণভাবে বংশীর ওপর আরোপ করা হয়েছে। সকাল ৯ ঘটিকায় মালা বাগানের ঠিক বাইরে যে দিঘি রয়েছে সেখানে স্নান করতে যান। ব্লাউজহীন সাদা ফিনফিনে কাপড়ে মালা যখন ধীরে ধীরে বাগানের মধ্যে দিয়ে দিঘির দিকে যান তখন বংশীও ধীরে ধীরে বাগানের দিকে এগিয়ে যান। মালার ওই অমুল্য শরীর যে নিজের চকচকে দুই লোভাতুর চোখ দিয়ে বংশী বহুদিন ধরেই ভোগ করে যাচ্ছে তা মালা কখনোই অনুধাবন করে উঠতে পারেনি। অনুধাবন করতে পারেন নি না বলে অনুমান করতে পারেন নি তাই বলা শ্রেয়। কারন জমিদারবাড়ির সামান্য এক লাঠিয়াল যে এরকম দুঃসাহসিক কাজ নিয়মিত করে চলেছেন তা মালার স্বপ্নাতীত।
স্বচ্ছ কাঁচের মত জলে নিজের শরীর কে সিক্ত করতে করতে করতে কখন যে মালার বুকের কাপড় নিচের দিকে পড়ে যায় তা হয়ত মালা খেয়াল ও করেনা কোনোদিন। বংশীর নজর থাকে সোজা মালার উন্নত দুই বক্ষ যুগলের দিকে। হয়ত মনে মনে বংশী বলে ভগবান কি নৈপুণ্যের সাথে তুমি এই রুপসীকে তৈরি করেছ। মালার বক্ষযুগলের মধ্যে সবচেয়ে আকর্ষণীয় হোল বাদামি রঙের উঁচু হয়ে থাকা কাঁচাপাকা সুপারির মত দুই অংশ। বংশীর বারবার করে শুধু এটাই মনে হয় কবে নিজের কামনাভরা জিভ দিয়ে ওই দুই সুপারিকে চেটে দেবে ও মালা তীব্র কামদহনে শীৎকার করে উঠবে। দীঘি তে স্নান করে আবার যখন মালা ওপরে উঠে আসে তখন ওর দুধের মত ফর্সা দুই পা অনেকটাই প্রকাশ্যে চলে আসে। বংশীর ইচ্ছে করে প্রচণ্ড জোরে পায়ের পেশীগুলোকে ডোলে দিতে। কিন্তু ভাগ্য বংশীর সাথ দেয়না। দুই দিকে প্রচণ্ড জোরে দোদুল্যমান দুই নিতম্ব, তরমুজের মত গোল ও বৃহৎ দুই স্তন এবং ততধিক চাকচিক্যে ভরপুর আঁকিবুঁকি করা ওই অর্ধনগ্ন শরীরটা বংশীকে অন্তর থেকে তাতিয়ে দেয়। বংশীর শরীরে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত শুরু হয়, কোমরের নিচে শান্তিতে শুয়ে থাকা পুরুষ প্রতীক মাথা তুলে ওপরে ওঠে।
বংশীর সাহস সময়ের সাথে সাথে আরও বাড়তে থাকে। যে বাগান সুপ্রতীক নিজের হাতে মালার জন্য তৈরি করেছেন তাতে সুপ্রতীক ও মালা ছাড়া পৃথিবীর কারুর ই প্রবেশ নিষেধ। এবং এই আদেশ জমিদারবাড়ির প্রায় প্রত্যেক কর্মচারীকেই বলা আছে। তবুও মনে সাহস নিয়ে বংশী একদিন ওই বাগানের মধ্যে প্রবেশ করে। বাগানের সামনে শুধুই রঙবেরঙের সুগন্ধি ফুলের গাছ হলেও পেছন দিকে বেশ কিছু আম জাম কাঁঠালের গাছ আছে। বংশী খুব ভালো করেই জানে যে এই উদ্যানটা মালা ও সুপ্রতীকের শোয়ার ঘরের মুখোমুখি তৈরি করা হয়েছে যাতে বাগানের সুগন্ধ ও নির্মলতা ওনাদের একান্ত আপন সময়ের সঙ্গী হয়। বংশী বাগানে প্রবেশ করে দ্রুত পেছন দিকে গিয়ে একটা মোটা গাছের গুঁড়ির পেছনে নিজেকে লুকিয়ে নেয়। এরপর সাহস করে মুখটা বার করে সোজা মালার শোবার ঘরের দিকে উঁকি মারে। সেই সময় মালা বিছানায় শুয়ে আরাম করছিলেন। মালার পরনে শুধু একটাই সাড়ী ছিল। সাড়ীর নিচে কোনও অন্তর্বাস বা সায়াও ছিলনা। অবচেতন মনে থাকার জন্য মালার বুক থেকে কাপড় সরে গিয়ে কোমরের কাছে চলে যায় ও পায়ের কাপড় অনেকটা ওপরে উঠে যায়। একঝলক সেইদিকে দেখার পর বংশীর শরীরে প্লাবন শুরু হয়। পরনের ছোট ধুতিটা ভেদ করে ঠ্যাটানো যৌনাঙ্গ বাইরে বেরিয়ে আসার জন্য কাকুতি মিনতি করতে থাকে। এতদিন অন্দরমহলের বাইরের বারান্দা থেকে বংশীকে মালার শরীরের সৌন্দর্য ভোগ করতে হত। তাই বংশী কখনোই সেই অপরুপ সৌন্দর্যে নিজেকে হারিয়ে ফেলেনি। কিন্তু এই মোটা গাছের আড়ালে সেদিন বংশী যথেষ্ট নিরাপদ মনে করেছিল নিজেকে। বংশী নিজের ধুতি একটানে খুলে নীচে ফেলে দেয়। কোমরের সাথে লম্বভাবে ফণা তুলে বিষাক্ত সাপটা দাঁড়িয়ে যায় এবং গাছের গুঁড়িতে প্রায় ছোবল মারতে শুরু করে। মালার শরীর নিদ্রার ঘোরে মাঝে মাঝেই এদিক ওদিক করতে থাকে আর তার সাথে সাথে উন্মুক্ত হয়ে যায় একেকটা নতুন নতুন অঙ্গ। বংশী আর নিজেকে সংবরন করতে পারেনা। বংশী নিজের হাত নিজের দাঁড়িয়ে থাকা বিষধর সাপটার ওপরে নিয়ে যায় এবং প্রানপনে ওটাকে ধরে নাড়াতে শুরু করে। সাপের ওপর এই অর্বাচীন আক্রমনে সাপ ও নিজের ফণা তুলে ভয়ঙ্কর রুপ ধারন করে। এভাবে যে ঠিক কতক্ষন চলেছিল তা বংশীর ও খেয়াল নেই। একসময় সাপ ক্ষিপ্ত হয়ে নিজের বিষ উন্মোচন করে ও সাদা রঙের সেই কামনামেশানো বিষ গাছের গুড়ি বেয়ে নিচের দিকে পড়তে থাকে। এতদিন যা ছিল শুধুই কল্পনা তাই সেদিন পরিনত হয় বাস্তবে। রোজ রাতে নিজের বিছানায় এই সাপটাকে বংশী জাপটে ধরে আর চোখ বুজে মালার ওই কোমল শরীরটাকে কল্পনা করে সাপের বিষ মোচন করে। সেসময় কলকাতায় সবে বেশ্যাপাড়া তৈরি হয়েছে। অবিবাহিত বংশীর প্রায় ই এই বেশ্যাপাড়ায় যাতায়াত ছিল। বংশী বেশ্যাদের মুখ একটা কালো কাপড় দিয়ে ঢেকে দিয়ে নগ্ন শরীরকে মালার শরীর কল্পনা করে নিজের কামের আগুন নেভাত। সেদিন বাগানের মধ্যে অনুপ্রবেশ করে বংশী যে আনন্দ ভোগ করল তা বংশীকে বেশ্যাপাড়ার সেই যান্ত্রিক সুখ কে সম্পূর্ণ পরিত্যাগ করতে বাধ্য করে।
এরপর থেকে এই বাগান ই হয়ে ওঠে বংশীর একান্ত কামনা পুরন করার গুপ্তস্থান। সেদিন সুপ্রতীক ও মালার মধ্যে প্রেমের আগুনে সিক্ত যে কথোপকথন বংশী লক্ষ্য করেছিল তা বংশীকে একটি ব্যাপারে আশ্বস্ত করে তোলে তা হোল আজ এই দুই প্রেমিক প্রেমিকার মিলন অবশ্যম্ভাবী। সুপ্রতীকের উপস্থিতিতে কখনোই বংশী বাগানে বা অন্দরমহলে প্রবেশ করেনা। কিন্তু মালার প্রতি তীব্র কামলোভ বংশীকে অনেক বেশি সাহসী করে তোলে। বংশী অন্দরমহলের সামনে থেকেই ভেতরের দিকে লক্ষ্য করতে থাকে। সুপ্রতীক হাত ধুয়ে নিয়ে শোয়ার ঘরের দিকে যায়। অর্থাৎ আর কিছুক্ষনের মধ্যেই মালাও খাওয়া শেষ করে শোয়ার ঘরে প্রবেশ করবে এবং আজ তাদের শরীরের মিলন অবশ্যম্ভাবী। বংশী মনে অসীম সাহস সঞ্চার করে ধীরে ধীরে বাগানে প্রবেশ করে ও রুদ্ধশ্বাস দৌড়ে পেছনের দিকে গিয়ে এক বড় গাছের পেছনে আশ্রয় নেয়। বংশী ধীরে ধীরে নিজের মুখ বাইরে বার করে ভেতরের দিকে লক্ষ্য করে। সুপ্রতীক খাটের ওপর শরীর টা ছড়িয়ে দিয়ে একটা বালিশে ভর করে সামনের দিকে তাকিয়ে আছে। সুপ্রতীকের শরীরের ঊর্ধ্বাঙ্গে কোনও কাপড় নেই, নিম্নাঙ্গে শুধুই একটা আলগা করে বাঁধা সাদা ধুতি। বাগানটা ওদের শোয়ার ঘর থেকে এতই সামনে যে ভেতরে স্বামী স্ত্রীর মধ্যে কি কথা হচ্ছে তা বাগানে দাঁড়িয়ে থেকে যেকোনো মানুষ ই স্পষ্ট করে শুনতে পাবে। বংশী কান খাড়া করে সামনের দিকে তাকিয়ে থাকে।
সুপ্রতীকঃ মালা, আর দেরি করোনা, আমায় আবার বিকেলে একবার গ্রামে যেতে হবে, প্রজারা আমাকে ওখানে যেতে অনুরোধ করেছে।
ভেতর থেকে কোনও উত্তর আসেনা, শুধুই গুনগুন করে গানের শব্দ ও চুরির ঠুংঠুং শব্দ ভেসে আসে। সুপ্রতীক কামনা মেশানো গলায় আবার বলে ওঠেন
সুপ্রতীকঃ এই মালা কোথায় তুমি। কেন এরকম করে আমার ধৈর্যের পরীক্ষা নাও তুমি? তুমি আমার প্রতিটা শব্দকে অনুভব করতে পারো, আমার শরীরের প্রতিটা নিশ্বাস হ্রিদস্পন্দন তুমি শুনতে পাও। তুমি কি বুঝতে পারছনা আজ আমার মন একটিবার তোমাকে কাছে পাওয়ার জন্য কিরকম ব্যাকুল হয়ে উঠেছে। তুমি এই মুহূর্তে আমার কাছে আসো। আমি আর অপেক্ষা করতে পারছিনা।
চুরির ঠংঠং শব্দের তীব্রতা আরও বাড়তে শুরু করে। এবং তার ই সাথে সাথে বংশীর ও যৌনতার তীব্রতা বাড়তে শুরু করে কারন বংশী জানে যে মালার ঘরে প্রবেশ আসন্ন। শোবার ঘরের পর্দাটা হথাত পেছনদিকে সরে যায় এবং ঘরের ভেতর মালা প্রবেশ করে। পরনের লাল সাড়ীটা কাঁধ থেকে অনেকটাই নিচে নেমে গেছে। ডান দিকের ধবধবে সাদা বক্ষ সোজা হয়ে দাঁড়িয়ে অনেকটাই বেরিয়ে এসেছে। সাদা মসৃণ পিঠটা যেন এটাই জানান দিচ্ছে যে নিজের মনের মানুষকে চরম যৌনতার আনন্দ দিতে ঠিক কি পোশাক পরিহার করতে হয় তা মালা জানে। মালার দুই চোখ সোজা সুপ্রতীকের দিকে, দুই ঠোঁটে একটা সুন্দর দুষ্টু হাসি। যে রমনী আর কিছুক্ষন আগেই ছিল অভিমানী পতিব্রতা বাঙালি বধু এখন সেই হয়ে উঠেছে কামনার আগুন উদ্রেককারী চরম লালসাময়ী এক নারী। মালার এই দ্বৈত চরিত্র বংশীর ও মনে এক ঝড় তুলে দেয়। বংশী মনে মনে বলে ওঠে “আজ ই আমি বুঝলাম নারী কেন এতো রহস্যজনক হয়” বংশী ও সুপ্রতীক উভয়েই স্থির নয়নে তাকিয়ে থাকে সুন্দরী অপ্সরার স্বল্পবসনা শরীরের দিকে। মালা নিজের নিচের ঠোঁট দাঁত দিয়ে অল্প করে কামড়ে ধরে আর প্রচণ্ড মাদকতা মেশানো একটা হাসির সাথে সুপ্রতীকের শরীরে যে আগুন জ্বলছিল তাতে কয়েক ফোঁটা ঘি ঢেলে দেয়। সুপ্রতীকের ও আর ওখানে বসে থাকা সম্ভব ছিলনা। হিংস্র বাঘের মত খাট থেকে ঝাঁপিয়ে পড়ে সুপ্রতীক নিচে নেমে আসে ও দুই হাত দিয়ে মালার নগ্ন পিঠটা জড়িয়ে ধরে। মুহূর্তের মধ্যে নিজের ঠোঁটদুটো মালার ঠোঁটের কাছাকাছি নিয়ে যায়। সুপ্রতীকের নাক থেকে পৌরুষের উত্তপ্ত নিশ্বাস মালার মুখের ওপর পড়তে থাকে, মালার ও শরীরে শুরু হয় তীব্র কামদহন। সুপ্রতীক নিজের ঠোঁট দুটোকে আরও সামনে নিয়ে গিয়ে মালার পাপড়ির মত কোমল দুই ঠোঁটকে স্পর্শ করতে উদ্যত হয়। কিন্তু মালা চায় খেলা করতে, মালা চায় নিজের মনের পুরুষকে আরও নাচিয়ে নাচিয়ে তবেই ছোবল খেতে। মালা নিজের বাম হাত দুজনের ঠোঁটের মাঝে নিয়ে আসে। সুপ্রতীক প্রচণ্ড হতাশ হয়ে পড়ে। মালা সুপ্রতীকের এই হতাশা দেখে প্রচণ্ড দুষ্টুমিতে ভরা একটা হাসি ফিরিয়ে দেয়। সুপ্রতীক ওখানে দাঁড়িয়ে দাঁড়িয়েই কামনার আগুনে হাঁপাতে থাকে। মালা আরও একটু জোরে হেঁসে বলে ওঠে
মালাঃ আপনি আমায় বহুবার এক জিনিস চেয়েছেন কিন্তু আমি বারেবারে আপনাকে বিরত করেছি। আজ আমি আপনাকে তাই দেবো। কিন্তু সত্যি বলতে আমার ইংরেজদের এইরুপ ভালোবাসার ব্যাপারে যথাযথ শিক্ষা নেই। আজ সকাল থেকে আমি আপনার মনকে বহুবার কষ্ট দিয়েছি। আপনি যখন আমার নাম ধরে বারবার ডাকছিলেন আমি তখন ই ঠিক করে নিয়েছিলাম যে আজ আপনার কাছে নিজেকে সঁপে দেবো সম্পূর্ণ ভাবে সঁপে দেবো। এর চেয়ে বেশি কিছু আমি বলতে পারিনা, যতই হোক আমি নারী আর আপনি পুরুষ।
মালা আবার সুপ্রতীকের দিকে তাকিয়ে দুষ্টুমি ভরা এক হাসি উপহার দেয়। সুপ্রতীক ও এবার হেঁসে ফেলে। বাগান থেকে বংশী চরম উত্তেজনার সাথে সব ই লক্ষ্য করছিল। বংশীও ভাবতে থাকে, কি এমন বিশেষ জিনিস যা মালা আজ সুপ্রতীক কে দিতে চায়। সুপ্রতীক নিজের দুই হাতের আঙুল দিয়ে মালার পিঠে আঁচর কাটতে শুরু করে, মালা শরীরটা একটু পেছন দিকে বাঁকিয়ে উম্ম করে একটা শব্দ করে কিন্তু মুখে সেই কামনাভরা হাসিটা লেগেই থাকে।
সুপ্রতীকঃ তুমি তো জানো মালা, বাবা আমায় চিরাচরিত গুরুকুলে পড়াশুনা শেখান নি। আমি পড়াশুনা শিখেছি পাশ্চাত্য সংস্কৃতির বিদ্যালয়ে। ওখানে আমার বহু ইংরেজ ও ফিরিঙ্গী বন্ধু হয়েছিল। ওদের দৈহিক মিলনে এমন অনেক বিষয় রয়েছে যাকে আমরা রক্ষনশীলতার সাথে বর্জন করেছি। এমন ই এক বিশেষ কলা ছাড়া স্ত্রীদের শারীরিক সুখ সম্পূর্ণ হয়না। আমি আজ তোমাকে তাই দিতে চাই। দেখো মালা আজকের পর তুমি নিজেই আমায় বলবে যে সুখ আমি তোমায় দিলাম তা তোমার শ্রেষ্ঠ সুখ। তুমি আমায় অনুমতি দাও মালা, তোমার অনুমতি ছাড়া আমি কখনো তোমায় স্পর্শ ও করিনি মালা, তুমি জানো খুব ভালো করে তা।
এই কথা শুনে মালা নিজের দুই ঠোঁট সুপ্রতীকের গালে স্পর্শ করে ওর দিকে তাকিয়ে বলে ওঠে
মালাঃ আমি তো তোমার ই, এতো অনুমতির কি আছে। তোমার সুখ আমার ই সুখ। তুমি আমার এই শরীর থেকে সামান্য কোনও আনন্দ পেলে আমি মনে করব আমি নরকেও সুখি হব।
সুপ্রতীক জানে ভালোবাসার চরম মুহূর্তেই মালার মুখ থেকে সুপ্রতীকের প্রতি “তুমি” শব্দটা নির্গত হয়। সুপ্রতীক ও মালাকে দুই হাতে নিজের কোলে তুলে বিছানার দিকে নিয়ে যায়। বাইরে বাগান থেকে বংশী লক্ষ্য করে যায় ও ভাবতে থাকে মালা ও সুপ্রতীক ঠিক কোন যৌন মিলনের ইঙ্গিত দিতে চায়। মালা ও সুপ্রতীকের সঙ্গমের তালে তালে বংশীও দুলে ওঠার জন্য তৈরি হয়।
[+] 2 users Like manas's post
Reply


Messages In This Thread
RE: অভিশপ্ত ডায়েরী by subha chatterje completed - by manas - 19-01-2019, 09:31 AM



Users browsing this thread: 11 Guest(s)