Thread Rating:
  • 12 Vote(s) - 3.42 Average
  • 1
  • 2
  • 3
  • 4
  • 5
Adultery অভিশপ্ত ডায়েরী by subha chatterje completed
#32
পর্ব ৭- সত্যেন্দ্রের অপমানঃ

সত্য বাবুঃ কি মশাই কি বুঝছেন? কেমন লাগছে আমার গল্প? পরে মিলিয়ে দেখবেন হুবহু এক রয়েছে।
সুবীর বাবুঃ হাঁ সব ই তো বুঝলাম। কিন্তু যৌনতা কোথায়? এতো হবার ই ছিল।
সত্য বাবুঃ আপনি তো চরম অধৈর্য লোক মশাই। শুনুন গল্প ছাড়া যৌনতার কোনও গুরুত্ব নেই। আগে প্রেক্ষাপট তা বানাতে দিন তারপর তো হবে।
সুবীর বাবুঃ আরে না না আপনি বলুন, আমি শুনছি।
সত্য বাবুঃ মাত্র ১৫ দিনের মধ্যে রাজাবাবু একদম সুস্থ হয়ে ওঠেন। আর ১ মাসের মধ্যে বাকি প্রজারাও। মৃত্যুঞ্জয় বাবু হয়ত সবাইকে বাচাতে পারেন নি। কিন্তু হাজারো মানুষ কে বিনা চিকিৎসায় মরার হাত থেকে রক্ষা করেছিলেন। সেই থেকে ওনার নাম ই পরিবর্তন হয়ে যায়। ওনার আসল নাম টা হয়ত দেবেন্দ্র ও ভুলে গিয়েছিলেন। প্রজাদের মুখ থেকে শেষে জমিদার বাড়ী তেও উনি ঠাকুর নামেই পরিচিত হয়ে যান। আর এই এতো ভালবাসা শ্রদ্ধা কে উপেক্ষা করে উনিও সুতানুটি ছাড়তে পারেন না। জমিদার বাড়ী তে একদম পাকাপাকি বদ্দি হয়ে রয়ে যান। সুতানুটির প্রজারা ওনাকে দেবেন্দ্রর সমান আসনে হয়ত একটু ওপরের কোনও স্থানে বসিয়ে দেন।
সুবীর বাবুঃ আচ্ছা এতো বড় ঘটনা ঘটে গেলো, কিন্তু দেবেন্দ্রর ভাই সত্যেন্দ্র এখনো গল্পে এলনা।
সত্য বাবুঃ আরে মশাই ওই তো এই গল্পের নায়ক, ও না এসে কি থাকতে পারে।
সুবীর বাবুঃ (কিছুটা গম্ভীর হয়ে ভুরু কুঁচকে) নায়ক? যতটুকু ডায়েরি টা পড়েছি, সত্যেন্দ্র তো লম্পট ছিল ও নায়ক কি করে হয়ে যায়।
সত্য বাবুঃ আরে মশাই যৌন গল্পে নায়ক হতে গেলে লম্পট দের ই দরকার। এই জমিদার বাড়ীর কোনায় কোনায় যে সম্ভোগ আনন্দের আওয়াজ পাচ্ছি তা তো ওর ই হাতে তৈরি। ওকে নায়ক না বলে অন্য কিছু বলতে পারিকি?
সুবীর বাবুঃ আপনি তো মজার লোক মশাই। ঠিক আছে বাকি গল্প টা বলুন।
সত্য বাবুঃ জমিদার বাড়িতে একদম রাজাদের আদব কায়দায় একি সুখ ও বিলাসবহুল জীবন মৃত্যুঞ্জয় ও ভোগ করতে থাকেন। এবং তারচেয়েও আশ্চর্য জনক ভাবে প্রজাদের কাছে মাত্রাতিরিক্ত একটা গুরুত্ব ও উনি পেতে শুরু করেন। আর এখান থেকেই শুরু হয় যাবতীয় অসুবিধা। ধীরে ধীরে মৃত্যুঞ্জয় রাজকাজেও নিজের পরামর্শ দেওয়া শুরু করেন। সুচারু প্রশাসক দেবেন্দ্র ও এই কারনে কিছুটা রাজশঙ্কায় ভুগতে শুরু করেন। এমন ই একদিন দুপুর ১২ ঘটিকায় দেবেন্দ্র প্রজাদের অভাব অভিযোগ শোনার জন্য বসেছিলেন, ওনার পাশেই বসেছিলেন মৃত্যুঞ্জয়। হথাত এক বয়স্ক মত লোক প্রচণ্ড কাদতে কাদতে ছুটে এসে মৃত্যুঞ্জয়ের পা জড়িয়ে ধরেন। “ঠাকুর মশাই, মা বাপ মরা মেয়ে টাকে বাঁচান। ছোট বাবু আজ সকালে আমার নাতনি রত্না কে তুলে নিয়ে গেছে বাইজি বাড়িতে” পণ্ডিত মৃত্যুঞ্জয়ের পক্ষে এই চরম অন্যায় মুখ বুজে সহ্য করা সম্ভব ছিলনা। এর আগে এই ঘটনায় কেউ সোজা জমিদার বাড়ী তে এসে অভিযোগ জানানোর স্পর্ধাও আগে কখনই দেখায়নি। এর আগে যে ছোট বাবুর নজর কোনও মেয়ের ওপর পরেনি ও কোনও মেয়ের স্থান বাইজি বাড়িতে হয়নি তা নয়। কিন্তু এই নিয়ে জমিদার বাড়িতে এসে নালিশ জানানোর স্পর্ধা কেউ ই কখনই করেন নি। সমস্ত ব্যাপার টাকে হাল্কা করার জন্য দেবেন্দ্র বলে ওঠেন “তুমি এভাবে নিশ্চিত কি করে হচ্ছ। আমি না হয় লোক পাঠাচ্ছি বাইজি বাড়িতে, যদি এটা সত্যি হয় ওরাই তোমার নাতনি কে ফিরিয়ে আনবে। আর যদি সত্যি না হয় রাজবাড়ির ওপর কলঙ্ক লেপনের জন্য তুমি চরম শাস্তির জন্য অপেক্ষা করবে” পণ্ডিত মৃত্যুঞ্জয়ের পক্ষে এটা মেনে নেওয়া সম্ভব ছিলনা। উনি দৃপ্ত কণ্ঠে বলে ওঠেন “লোক নয়, আমি যাবো বাইজি বাড়ী। আমার এই ভদ্রলোকের কথা সত্যি মনে হচ্ছে” আর ঠিক এর সাথে সাথেই জমিদার বাড়িতে বিদ্রোহের প্রথম বারুদ তা মজুদ হয়। সভাস্থলে উপস্থিত সমস্ত প্রজা ও সাধারন মানুষ ই মৃত্যুঞ্জয় কে সমর্থন জানায়। সভাস্থল থেকেই আওয়াজ ওঠে ঠাকুর মশাই এর জয় হোক। আর এই বিদ্রোহের আগুন তা অনুধাবন করতে দেবেন্দ্রর খুব একটা দেরি হয়না। মৃত্যুঞ্জয় সেই মুহূর্তেই রওনা দেন বাইজি বাড়ির দিকে আর তার সাথে যায় বিশাল পরিমান গ্রামবাসী। বাইজি বাড়ির বাইরে প্রহরায় সব সময় থাকে প্রায় জনা দশেক লাঠিয়াল। তারা প্রবল ভাবে মৃত্যুঞ্জয় কে ভেতরে ঢুকতে বাধা দেয়। শুরু হয়ে যায় মৃত্যুঞ্জয়ের সাথে লাঠিয়ালদের মল্লযুদ্ধ। সবাইকে অবাক করে মৃত্যুঞ্জয় খুব অল্প সময়ের মধ্যেই সবাইকে পরাস্ত করেন। এরপর সবাইকে সাথে নিয়ে মৃত্যুঞ্জয় বাইজি বাড়ির ভেতরে প্রবেশ করেন।
“কি মশাই কেমন লাগছে আমার গল্প”
সুবীর বাবুঃ খুব ভালো। এবার একটা লড়াই এর গন্ধ পাচ্ছি।
সত্য বাবুঃ শুধু লড়াই এর ই গন্ধ পেলেন, যৌনতার কোনও গন্ধ পেলেন না। ঠিক আছে তবে এর পরের অংশ তা শুনুন।
ভেতরে ঢোকার সাহস অন্য কারুর ছিলনা। এতো কিছুর পরেও প্রজাদের মনে একটা ভয় সত্যেন্দ্রর ব্যাপারে থেকেই গেছিলো। তাই মৃত্যুঞ্জয় একাই ভেতরে প্রবেশ করলেন। ভেতরে গিয়ে উনি যা দেখলেন তাতে ওনার মাথা বনবন করে ঘুরতে শুরু করল। মূল ফটকের ভেতরেই একটা সুবিশাল ঘর। তার মাঝে একটা খাট। সেখানে চারপাশে অন্তত ৫ জন মহিলা বসে আছে প্রত্যেকেই নগ্ন। আর তাদের মাঝে শুয়ে আছে সুপুরুষ সত্যেন্দ্র, এবং উনিও সম্পূর্ণ উলঙ্গ। ওনার ঠিক পায়ের কাছে বসে কোনও এক নারী, অত্যন্ত সুন্দরি এক নারী। মৃত্যুঞ্জয় বুঝতে পারেন ইনি ই রত্না। রত্নার শরীরে তখন ও পোশাক বর্তমান। কিন্তু রত্নার হাতের মুঠোয় সত্যেন্দ্রর বিশাল আকারের যৌনাঙ্গ। এইরকম পাপাচার চোখের সামনে দেখে মৃত্যুঞ্জয় হতবম্ব হয়ে যান। উনি ওখানেই দাঁড়িয়ে যান। রত্না ধীরে ধীরে নিজের মুখটা ওনার যৌনাঙ্গের কাছে নিয়ে যান। এবং খুব সুন্দর ভাবে ওই শক্ত অঙ্গ টিকে মুখলেহন করতে শুরু করেন। যে দাসিরা এতক্ষন শুধু বসে ছিল তারা আসতে আসতে রত্নার শরীর কে স্পর্শ করতে শুরু করে, রত্না নিজের শরীর দিয়ে যৌনতার চরম অভিব্যক্তি প্রকাশ করতে শুরু করে। মৃত্যুঞ্জয় খুব ভালো করে লক্ষ্য করে, এবং বোঝে রত্নার শরীরে কোনও যৌনতা উদ্রেককারী জড়ি বুটি দেওয়া হয়েছে। দাসিরা রত্নার শরীরের অনেকটাই অনাবৃত করে ফেলে এবং সত্যেন্দ্র ও নিজের হাত দিয়ে কুমারি নারীর শরীরের উত্তেজনা উপভোগ করতে শুরু করেন। মৃত্যুঞ্জয় বোঝে আর সময় নেই, উনি বিশাল জোরে হুঙ্কার ছাড়েন “সাবধান ছোট বাবু, আমার জীবিত অবস্থায় আমি এই নিষ্পাপ মেয়েটির সর্বনাশ কিছুতেই করতে দেবনা” সত্যেন্দ্র কিছুটা স্তম্ভিত হয়ে ওঠেন। সামান্য এক বদ্দির থেকে সম্ভোগ আনন্দ থেকে বঞ্চিত হওয়ার ক্রোধে উনি নিজের তরোয়াল নিয়ে দৌড়ে যান। কিন্তু বিধির বিধান বোধ হয় এটাই ছিল, উনিও মৃত্যুঞ্জয়ের কাছে পরাজিত হন। সত্যেন্দ্রর দুহাত দড়ি দিয়ে বেঁধে উনি বাইরে নিয়ে আসেন এবং প্রজাদের সামনে এনে বিধান দেন “এই কুমারি মেয়ের সম্মান ও নষ্ট করেছে, আজ থেকে ও রত্নার স্বামী” পাশের মন্দির থেকে পুরোহিত মশাইকে ডেকে উনি ওই বাইজি বাড়ির সামনেই সত্যেন্দ্র ও রত্নার বিবাহ দেন। মুহূর্তের মধ্যে সমস্ত কথাই দেবেন্দ্রর কানে যায়। দেবেন্দ্র ছিলেন চতুর প্রশাসক, উনি জানতেন এই মুহূর্তে প্রজাদের মনে মৃত্যুঞ্জয় অর্থাৎ ঠাকুর মশাই বিশাল একটা জায়গা বানিয়েছেন। তাই ওর বিরুদ্ধে যাওয়া মানে বোকামি। দেবেন্দ্র তাই অনিচ্ছা স্বত্তেও সম্পূর্ণ ব্যাপার তা মেনে নেন, এবং অপেক্ষা করতে থাকেন সঠিক সময়ের। বাইজি বাড়িকে বন্ধ করে দেওয়া হয় এবং রত্নার স্থান হয় জমিদার বাড়ীতে।
ঠিক আছে এবার আমার কিছু প্রশ্ন আছে আপনার কাছে। আচ্ছা বলুন তো এতকিছুর পর মৃত্যুঞ্জয় অর্থাৎ ঠাকুর মশাই এর শত্রু কারা কারা হোল?
সুবীর বাবুঃ এতো খুব সহজ ব্যাপার। সত্যেন্দ্র আর দেবেন্দ্র।
সত্য বাবুঃ না শুধু এরা দুজন নয়। আরও একজন আছে, সে হোল তিনকড়ি। মৃত্যুঞ্জয়ের আশার আগে এই তিনকড়ি ই ছিল জমিদার বাড়ির বদ্দি। ওই অজানা জ্বরে বহু প্রজার প্রান যাওয়ার পর তিনি নিজের কাজ টি হারান। সেই হিসেবে ওনার ও একটা বিশাল রাগ ছিল মৃত্যুঞ্জয়ের ওপর।
সুবীর বাবুঃ ঠিক আছে এতটা বুঝলাম। এবার বলুন আপনার যৌনতার ছোঁয়া কি ওই বাইজি বাড়ীর সাথে সাথেই শেষ হয়ে গেলো।
সত্য বাবুঃ আপনি বড্ড অধৈর্য লোক মশাই। অনুরাধার কি হবে। আপনি কি চান না সত্যেন্দ্র আর অনুরাধার মধ্যে কিছু হোক। যতই হোক ওরাই তো এই গল্পের নায়ক ও নায়িকা।
সুবীর বাবু একটু মুচকি হাসেন কারন আবার সত্যেন্দ্রকে নায়ক বলে সম্বোধন করা হয়েছে। সত্য বাবু আবার নিজের গল্প শুরু করেন।
সত্য বাবুঃ সত্যেন্দ্রর সাথে তিনকড়ির সম্পর্ক বহু বছরের। সত্যেন্দ্র জীবনে কখনই জোর করে কোনও নারীর সাথে যৌন সম্পর্ক করেনি। বাইজি বাড়ী তে নিয়ে আসা ও কিছু জড়ি বুটি খাওয়ানো এই সব কাজ ই সত্যেন্দ্রর অতি বিশ্বস্ত কিছু অনুচর করে থাকত। আর এই সমস্ত ঔষধ আসত তিনকড়ির কাছ থেকে। জমিদার বাড়ীতে চাকরি তা হারানোর পর থেকেই তিনকড়ির মনে শুধু একটাই কথা ঘুরপাক খেত তা হোল কি করে মৃত্যুঞ্জয়ের ওপর প্রতিশোধ নেওয়া যায়। সত্যেন্দ্রর সাথে মৃত্যুঞ্জয়ের সম্পর্ক চরমে পৌঁছানর পর তিনকড়ির জিঘাংসা বেড়ে ১০ গুন হয়ে যায়। এদিকে সত্যেন্দ্র ও চুপ করে বসে ছিলনা ওর ও শরীরে বইছিল আভিজাত্যের রক্ত। নিজের আভিজাত্যে এক সামান্য বদ্দির থেকে চরম আঘাত পেয়ে সত্যেন্দ্র ও প্রতিহিংশার আগুনে জ্বলতে থাকে। বাইজি বাড়িকে গ্রামবাসী রা বন্ধ করে দেয় তারফলে সত্যেন্দ্রর স্থান হয় জমিদার বাড়ীর চার দেওয়ালের মধ্যে। রত্না থাকত ছোটো একটা ঘরে, সত্যেন্দ্র ওকে নিজের স্ত্রীর সম্মান হতে বঞ্চিত করে। এমন ই একদিন সত্যেন্দ্র তখন প্রচুর পরিমান সুরা পান করেছে। টলতে টলতে কোনরকমে ওপরে উঠে নিজের ঘরের দিকে যাওয়ার পথে উলটো দিকের ঘরের থেকে গুন গুন করে একটা গানের আওয়াজ পায়। কামনার আগুনে দগ্ধ সত্যেন্দ্র বহু দিন নারী শরীরের দর্শন না পেয়ে পাগল ভ্রমরের মত ছুটে যায় ওই ঘরের দিকে। এই খানে আপনাকে বলে রাখা উচিত একটা কথা। সত্যেন্দ্রর একটা পন ছিল। সত্যেন্দ্র জীবনে কখনও সতি ছাড়া কোনও মেয়ের সাথে যৌন সম্পর্ক স্থাপনে আগ্রহি ছিলনা। এ এক অদ্ভুত পন সে নিজের মনেই করে ফেলেছিলেন। যাই হোক যে ঘর টি থেকে এই গুন গুন করে গানের শব্দ আসছিল সেটা আসলে অনুরাধার ঘর। সত্যেন্দ্র টলতে টলতে সেদিকেই এগিয়ে যায়। ঘরের দরজা ভেতর থেকে বন্ধ ছিল তাই সত্যেন্দ্র পাশের জানলা তার কাছে গিয়ে দাঁড়ায়। ভুল বশত অনুরাধা জানলা তা খোলাই রেখে দিয়েছিল। সত্যেন্দ্র জানলা তা সামান্য ফাঁক করে ও ভেতরে তাকানর পর তার সমস্ত শরীর কেঁপে ওঠে। বহুদিন নিষ্ক্রিয় থাকা যৌনাঙ্গ টি আবার সজাগ হয়ে ওঠে। অনুরাধা স্নান সেরে ভেজা গায়ে ধীরে ধীরে ভেতরের দিকে আসছে। সত্যেন্দ্রর নজর যায় সোজা যোনির দিকে। অভিজ্ঞ সত্যেন্দ্র চিনতে ভুল করেনা এটা কুমারি সতি। এভাবে প্রায় ১০ মিনিট ওখানেই দাঁড়িয়ে থাকে সত্যেন্দ্র। অনুরাধার দুধের মত সাদা গায়ের রঙ, অপ্সরার মত শরীরের গড়ন, দেবীর মত মুখের দীপ্ততা ওর শরীরে কামনার আগুন ভীষণ ভাবে জ্বালিয়ে দেয়। সঙ্গে সঙ্গে নিজের ঘরে ফিরে যায় সত্যেন্দ্র। ততক্ষনে ওর নেশা সম্পূর্ণ কেটে গেছে, ডাক পাঠান তিনকড়িকে। সমস্ত কথা তিনকড়িকে খুলে বলেন। সুযোগ সন্ধানী তিনকড়ির ঠিক এরকম ই একটা সুযোগের প্রয়োজন ছিল। শুরু হয় তিনকড়ি ও সত্যেন্দ্রর জিঘাংসার নতুন গল্প।
[+] 1 user Likes manas's post
Reply


Messages In This Thread
RE: অভিশপ্ত ডায়েরী by subha chatterje completed - by manas - 18-01-2019, 11:53 AM



Users browsing this thread: 1 Guest(s)