Thread Rating:
  • 139 Vote(s) - 3.73 Average
  • 1
  • 2
  • 3
  • 4
  • 5
Adultery পদ্ম নাগের বিষ
Waiting for next update
Like Reply
Do not mention / post any under age /rape content. If found Please use REPORT button.
আপডেটের অপেক্ষায়
[+] 2 users Like Mamun@'s post
Like Reply
We r waiting for updates. Please
Like Reply
(09-12-2023, 11:43 PM)Henry Wrote: রমা বললে---নিছক একটা বিয়ের নাটক করা যায় না? এখানে কোনো মন্দিরে? দেখো ভাই, আমার ছেলেটাকে নিয়ে আমি চিন্তিত। ওকে শুধু সুস্থ করে দাও।

শম্ভু সত্যিই একটু লজ্জিত বোধ করল। সে ভীমনাগ বেদের ছেলে হয়েও একজন অসহায় মহিলার সাপে কাটা সন্তানকে বাঁচাতে তাকে দ্বিধাজীর্ণ হতে হচ্ছে। বললে---দিদিমণি, বে একটা নিয়ম আছে, সে কি কইরে হবে। আপনি হইলেন বে করা অন্যের বউ। মাস্টার বাবুর বউটা আছেন আপনি। মন্দিরে পুরুত ডাইকে বে কইরা ঠিক লয়।
এখানেই গল্পের মোড় ঘুরে গেল
Like Reply
(10-12-2023, 11:09 AM)Henry Wrote: মূলত এটি ইরো সাহিত্য। কোনো চটি পানু গল্প নয়। সাধারণ উপন্যাসের সাথে ইরোটিক উপন্যাসের ফারাক হল; সাধারণ উপন্যাসে যৌনতার বিষয়ের প্রয়োজন থাকলে তা নিমিত্ত মাত্র এবং কয়েক পংক্তিতে বর্ণিত হয়। ইরোটিক উপন্যাসে যৌনতার বিষয়ের বর্ণনা খুঁটিনাটি এবং বিস্তৃত হয়। এবং যৌনতাকে উত্তেজক করে তোলার বিষয়গুলি সরল শৈল্পিক শব্দে তুলে ধরা হয়। আবার চটি পানুর গল্পের সাথে ইরোটিকার ফারাক অনেক বেশি। চটি পানু গল্পতে সেক্স ছাড়া আর কোনো বিষয় থাকে না। সেখানে প্রয়োজন থাকে না শিল্প সাহিত্যে কিংবা বিস্তৃত ঘটনা বা প্রেক্ষাপটের। যেমন খুশি করে সেক্সকে তুলে ধরে পাঠককে তৃপ্ত করাই উদ্দেশ্য তার।

ইরো সাহিত্য অনেক ভেবেচিন্তে লিখতে হয়। আমরা জানি হেনরি মিলার, ডি এইচ লরেন্স, গুন্টার গ্রাস, ভ্লাদিমির নবোকভ, আলবার্তো মোরাভিয়াদের মত দাপুটে সাহিত্যিকরা খ্যাতিমান ইরোটিক নভেল লিখেছেন। এমনকি খোদ তলস্তয়, পুশকিনরাও ইরো সাহিত্য লিখেছেন। এটা তেমনই ধারার, আবার এতে তার চেয়ে অধিক যৌন দৃশ্য থাকবে, তবে তাড়াহুড়ো নয়। আমার মনে হয়েছে এ দেশের রক্ষনশীল সমাজের জন্য বাংলা সাহিত্যে বহু উপন্যাস সাহসিকতার অভাবে ইরোটিক হয়ে উঠতে পারেনি। তাকে সংযত করে রাখতে হয়েছে যৌনতার বিষয়গুলিকে নিমিত্ত করে। এই প্লাটফর্ম সেক্ষেত্রে ভালো, এখানে রক্ষণশীলতা যেমন কম, তেমন মূল্যবোধের বাঁধনও আছে। আমি সমর্থন করি নাবালকদের যৌনতায় অংশগ্রহণ বিষয়ে এই ফোরামের কঠোর আইনকে। এদিকে আমি 'খিদে'র মত গল্প লিখেছি যা শৈল্পিক সাহিত্যরসহীন বিকৃত কাম, ম্লেচ্ছতায় ভরপুর। তা যেমন পাঠকদের ভালো লেগেছে, তেমন অসমাপ্ত 'হেমন্তের অরণ্যে', 'পদ্ম নাগের বিষ' এর ক্ষেত্রেও পাঠক মহলে রেসপন্স ভালো পাচ্ছি। আবার 'পজেশন', 'দহন', 'ব্রুট', 'ছাই চাপা আগুন', এই গল্পগুলি উভয় ধারার মিশেল। সেগুলিও পাঠক পছন্দ করেছে।

একদম ঠিক কথা বলেছেন ভাই। আপনার, জুপিটার১০, কামনা গল্প অনঙ্গদেব ও অন্যান্য কিছু কিছু লেখকদের লেখা পড়তে এই ফোরামে আসতাম। আপনাদের অনুপ্সথিতিতে আমিও বহুদিন এখানে আসিনি।
Like Reply
Henry da update Kobe pabo
[+] 1 user Likes Farz@123's post
Like Reply
(27-12-2023, 08:25 PM)PramilaAgarwal Wrote: একদম ঠিক কথা বলেছেন ভাই। আপনার, জুপিটার১০, কামনা গল্প অনঙ্গদেব ও অন্যান্য কিছু কিছু লেখকদের লেখা পড়তে এই ফোরামে আসতাম। আপনাদের অনুপ্সথিতিতে আমিও বহুদিন এখানে আসিনি।

কি আশ্চর্য, আমিও এদের লেখার ভক্ত
Like Reply
দাদা নতুন আপডেট কবে আসছে?
Like Reply
Osadaron
Like Reply
দারুণ! মাস্টারপিস
Like Reply
আপডেট চাই।
Like Reply
শম্ভুর পদ্ম নাগের বিষ যখন ৩৯ বসন্ত পার করা রমার শরিরে প্রবেশ করবে তখন এম্নিতেই রমার আবেদন্ময়ি স্তন দুটো মাতৃদুগ্ধে পুরন হবে। সত্যি হবে প্রফুল্ল মাঝির মন্দিরে দারিয়ে আশিরবাদ করা কথা। সম্ভু তাহলে তার ওরশ জাত কাউকে শেখাতে পারবে তার বেদের তালিম।

হেনরি দাদা আপডেট দেরিতে আসুক তাও ... শম্ভুর আর রমার মিলনের দৃশ্য যেন রগ রগে হয়। পিকলুকে ও একটু ওর মায়ের মিলন দৃশ্য দেখার সুযোগ করে দিয়েন।
[+] 2 users Like mezbah489's post
Like Reply
হ্যা, এটা ঠিক বলেছেন। অবুঝ সন্তানের অনেক প্রশ্ন থাকতে পারে। পিকলু বলতে পারে " মা তুমি কি করছো শম্ভু কাকুর সাথে " ।
Like Reply
(30-12-2023, 04:04 PM)mezbah489 Wrote: শম্ভুর পদ্ম নাগের বিষ যখন ৩৯ বসন্ত পার করা রমার শরিরে প্রবেশ করবে তখন এম্নিতেই রমার আবেদন্ময়ি স্তন দুটো মাতৃদুগ্ধে পুরন হবে। সত্যি হবে প্রফুল্ল মাঝির মন্দিরে দারিয়ে আশিরবাদ করা কথা। সম্ভু তাহলে তার ওরশ জাত কাউকে শেখাতে পারবে তার বেদের তালিম।

হেনরি দাদা আপডেট দেরিতে আসুক  তাও ... শম্ভুর আর রমার মিলনের দৃশ্য যেন রগ রগে হয়। পিকলুকে ও একটু ওর মায়ের মিলন দৃশ্য দেখার সুযোগ  করে দিয়েন।

হ্যা, এটা ঠিক বলেছেন। অবুঝ সন্তানের অনেক প্রশ্ন থাকতে পারে। পিকলু বলতে পারে " মা তুমি কি করছো শম্ভু কাকুর সাথে " ।
[+] 1 user Likes sudipto-ray's post
Like Reply
আজ রাতে আপডেট আসবে। মাঝে পাসওয়ার্ড ভুলে গিয়ে বিপত্তি হল। পুনরায় বহু কষ্টে স্মরণ করে এলাম।
[+] 6 users Like Henry's post
Like Reply
অসাধারণ অপেক্ষায় রইলাম দাদা
Like Reply
(30-12-2023, 09:55 PM)Henry Wrote: আজ রাতে আপডেট আসবে। মাঝে পাসওয়ার্ড ভুলে গিয়ে বিপত্তি হল। পুনরায় বহু কষ্টে স্মরণ করে এলাম।

Erom bhul korben naa dada apnar jonnoi eii site ee asa.... Opekkha roylam
[+] 1 user Likes Farz@123's post
Like Reply
পর্ব ১০

কাদাপাড়ার কাছে জ্যামে পড়ল পীযুষ। আজ ইস্টবেঙ্গল-মোহনবাগান ম্যাচ আছে। ভিড়ের ধাক্কায় গাড়িটা দু কদম এগোলেই আবার থেমে যেতে হয়। সব মিলিয়ে নির্দিষ্ট সময়ের চেয়ে দেরী করেই কলেজে ঢুকল ও। কটা দিন পরেই ছুটি নিয়ে বিদেশ যাবে। স্টাফ রুমে একটা হৈ হট্টগোল শুনে বুঝতে পারলো ছাত্র সংসদের ছেলেরা কিছু একটা বিষয়ে তৎপর। ওরাই বোধ হয় ক্লাসগুলি বন্ধ করে দিয়েছে।
বাংলার অধ্যাপক অখিলেশ সান্যাল। বিরোধী দলের অধ্যাপক সংগঠনের নেতা। বিরক্তি মুখে বললেন---মন্ত্রী মহোদয় আসবেন বুঝলেন? রুলিং পার্টির ছাত্র সংসদ বলে কথা, তাই ক্লাস বন্ধ রেখেছে।

পীযুষ হতবাক হয়ে বললে---সে কথা আগেই জানালে হত, অত দূর আর গাড়ি ড্রাইভ করে আসতাম না।

---তাও তো আপনি লাঞ্চ আওয়ারে এলেন। আমি সেই সকাল দশটায় এসে আটকা পড়ে আছি।

---তা বসে আছেন কেন, ফিরে চলুন, আপনাকে নামিয়ে দেব।

মৃদু হেসে সান্যাল বাবু বললেন---সে হবার জো নেই। প্রিন্সিপ্যাল স্যার বলেছেন থাকতে হবে। মন্ত্রী আসবেন কিনা! ডিস্টেন্সে পাশ করা কোনোরকম স্কুল পেরোনো ঘুষখোর মন্ত্রীর কথায় আমাদের ঘাড় নামিয় হেঁ হেঁ করে যেতে হবে।

পীযুষ ব্যাগ থেকে জলের বোতল বার করে ঢোক গিলে বললে---প্রিন্সিপ্যাল বললেই হল! আমার অত ফালতু সময় নেই।

অখিলেশ সান্যাল বললেন---গাড়ি এনেছেন তো? আমাকে সল্টলেক স্টেডিয়াম নামিয়ে দেবেন তবে। ডার্বি আছে যে।

---সে তো দেখলুম। তার জন্যই তো জ্যামে ফাঁসলাম।

---চলুন তবে, যদি তেমন কাজ না থাকে, মাঠে চলুন।

পীযুষ হাসলো, বললে---আমি কিন্তু মোহনবাগানী।

---তাতে কি? আমি কোথায় নিজেকে চার্চিল ব্রাদার্স বলাম! আমিও মোহনবাগানী। ইস্টবেঙ্গল শেষ কবে ডার্বি জিতেছিল?

বহুদিন পর পীযুষ আজ মাঠে। একসময় ভালো ক্রিকেট খেলত পীযুষ। স্কুল ক্রিকেটে ভালোই সুনাম ছিল ওর। কলকাতায় বহুবার মাঠে খেলা দেখতে এসেছে। শেষবার বোধ হয় রমা আর পিকলুকে নিয়ে এসেছিল ইডেনে ম্যাচ দেখতে। তবে ডার্বি দেখতে বহু দিন পর, কলেজে পড়বার সময়ই শেষবার। এখন খেলোয়াড়দেরও তেমন চেনা নেই। এই যা মাঝে মধ্যে কাগজে খেলার পাতায় চোখ বুলোলে নজরে পড়ে দু একটা নাম।
অখিলেশ সান্যাল অবশ্য নিয়মিত খেলার দর্শক। মাঠে ময়দানের সকল প্লেয়ার থেকে ম্যানেজমেন্ট তার নখদর্পণে। মোহনবাগান ক্লাবের মেম্বারশিপও আছে তার। মাথায় পালতোলা নৌকা চিহ্নের ফেটি বেঁধে সুবজ-মেরুন উল্লাসে কাটলো দিনটা। খেলার ফল ১-০! মোহনবাগান জয় পেয়েছে।

সান্যাল লোকটাকে দেখলে সম্ভ্রম হয় পীযুষের।প্রিন্সিপাল হবার যোগ্য ছিলেন এই সান্যাল। কিন্তু ঐ মাপকাঠি যে যোগ্যতার ভিত্তিতে, তা তো সব হয় না। খেলার ময়দান থেকে পীযুষ বাড়ি ঢুকল চারটে নাগাদ। চাঁপা বললে---দাদা, তাড়াতাড়ি ফিইরলে যে?

পীযুষ জামা কাপড় বদলে বললে---চাঁপা, হালকা কিছু খাবার বানিয়ে দিস।
গা'টা বড্ড ম্যাজ ম্যাজ করছে। বড্ড ক্লান্তি শরীরে। রমাহীন, পিকলুহীন অনভ্যস্ত জীবন বড্ড একঘেয়ে হয়ে গেছে পীযুষের। সাউথ-এশিয়ান রেপটাইলস কনভার্সেশন এলায়েন্স এর সেমিনারে ভারতবর্ষ থেকে অন্যতম গবেষক হিসেবে উপস্থিত থাকবে পীযুষ। মায়ানমারের একটি পা হীন টিকটিকি ডোপাসিয়া গ্রাসিলিস, যাকে উত্তর ভারতে আবার সাপ বলেই ধরা হয়, বাংলায় যা জলকেঁচো বলেও পরিচিত; সেই এশিয়ান গ্লাস লিজার্ড বিষয়ে একটা বক্তৃতা রেডি করতে হবে পীযুষকে। যদিও নইপাইডাও শহরে এ বিষয়ে অন্যতম বক্তা মিয়ানিজ অধ্যাপক চাও কিন, যেহেতু ভারতেও এই প্রাণীর দেখা মেলে, তাই ভারতীয় অধ্যাপক ডঃ পীযুষ মৈত্রকেও এ বিষয়ে কিছু বলতে হতে পারে।

চায়ে চুমুক দিতে দিতে বইগুলো ওলটপালট করে দেখছিল পীযুষ। বড্ড ঘুম ধরে আসছে চোখে। এমন অনভ্যস্ত জীবনে সে আস্তে আস্তে মানিয়ে নিচ্ছে যদিও, তবুও সাবলীল হয়ে উঠছে না তার হৃদয়। আবার আগের মত তার সংসার ছন্দময় হয়ে উঠবে কবে, তার নিশ্চিত করে জানা নেই। এই প্রবল শূন্যতা নিয়ে সে কাটাচ্ছে প্রতিদিন। এত বড় বাড়ির সারাটা ঘর খাঁ খাঁ করে। পীযুষের মনে হচ্ছে সে একা হয়ে পড়তে পড়তে কেমন তলিয়ে যাচ্ছে এই ঘরের চারকুঠুরির একটা ঘরে।
++++++
Like Reply
প্রায়ান্ধকার সন্ধ্যায় সদ্য বৃষ্টির পর ঠান্ডা বাতাস এসে পড়ছে রমার গায়ে। পিকলু ঘুমিয়ে আছে। আলোগুলো জ্বালানো হয়নি। রমার কেমন আলস্য বোধ হচ্ছে। একটু দেরিতেই খেয়ে শুয়েছে ওরা। এখনো দরজাটা বন্ধ। শম্ভুও যে আজ কুম্ভকর্ণের মত ঘুমোচ্ছে এই বন্ধ দরজা দেখেই বোঝা যায়।

রমার চোখে আবছা ঘুম। দোচালার সরু সিঁড়ি দিয়ে নেমে এলো শম্ভু। একবার দেখল ঘুমন্ত রমা আর পিকলুকে। মাটির দেয়ালে ঝুলন্ত তারের সুইচটা টিপে আলো জ্বালতেই আচমকা আলোতে বিরক্ত রমা ঘুরে দেখল শম্ভুকে---আঃ আলোটা নেভাও শম্ভু, বড্ড চোখে লাগছে।

মৃদু হেসে শম্ভু বললে---এখুনো ঘুমাইবেন দিদিমণি? সাঁঝ হই গেল যে।

রমা কোনো উত্তর করল না। পিকলুর দিকে মুখ করে শুয়ে রইল ও। বর্ষার হিমেল বাতাসে শীত শীত করছে। বরং কম্বলটা আরো গায়ের ওপর টেনে নিল।

তৎক্ষনাৎ আলো নিভিয়ে দিল শম্ভু। গ্যাস স্টোভের পাশে রাখা দেশলাই কাঠি জ্বেলে লম্ফটা জ্বালালো। মৃদু আলো এই কেরোসিন ল্যাম্পের। তারপর আস্তে আস্তে রমার তক্তাপোষের কাছে এগিয়ে গেল। অকস্মাৎ গা ঘেঁষে শুয়ে পড়ল সে।

রমা টের পাচ্ছে; ওর গায়ের কম্বলটা টেনে একই কম্বলের তলায় শম্ভু। পিঠের কাছে জড়িয়ে ধরেছে রমাকে। মৃদু তৃপ্তির লাজভাঙা হাসি রমার মুখেও। আজ শম্ভু দাড়ি গোঁফ কেটে এসেছে, চুলটাও নামিয়ে ছোট করে নিয়েছে। সদ্য দাড়ি কাটা গাল রমার কোমল ফর্সা গালে ঘষতে শুরু করেছে শম্ভু। বড্ড উত্তাপ পুরুষের গায়ে, রমা আকর্ষিত হচ্ছে। পুরুষটা কঠিন, শক্ত, বড্ড বর্বর, কিন্তু মননে শিশুর সারল্য। রমা হাত রাখলো শম্ভুর গালে, মৃদু ঘাড় ঘুরিয়ে হেসে বললে---কি হল? এই কম্বলে ঢুকে পড়লে যে?

---ঠান্ডা লাইগছে দিদিমণি, আপনারে কাছে রাইখে আরাম লাগে। জানেন দিদিমণি, যখুন ছোট ছিলি, তখুন ঠান্ডার সময় মার কাছে এমন স্যাধাই যেতাম। মা আমার বইলতো তখুন 'পাগলা ছিলা'।

রমা শম্ভুর পুরুষালি দাড়িহীন রুক্ষ গালে হাত বোলাতে বোলাতে বললে---পাগলা ছেলে।

শম্ভু এবার আরো ঘনিষ্ট হল রমার। ওর ডান পা'টা রমার কোমরে তুলে রাখলো। তারপর আস্তে করে বুকের কাছে হাত নিয়ে গিয়ে আঁচলের তলায় হাতড়াতে লাগলো। রমা বুঝতে পারছে শম্ভু কিসের খোঁজে এমন তাড়াহুড়ো করছে। বললে---কি করছ কি? পিকলু...!

শম্ভু অবাধ্য শিশু, রমাকে ঘুরিয়ে নিল ওর দিকে। তারপর বললে---আজ আমারে পিকলু কইরে লেন। আদর দিয়েন দিদিমণি। আমি আপনার আদর খাতে চাই।

শম্ভু চেষ্টা চালাচ্ছে রমার ব্লাউজ খুলে নিতে। অমৃতের দোহনের খোঁজে এমন তাড়না তার। রমা শম্ভুর গালে, কপালে হাত বুলিয়ে বললে---এটাই বুঝি তোমার আদর?

কম্বলের ভেতর মাথাটা ঢুকিয়ে নিল শম্ভু। তারপর রমার নগ্ন হয়ে যাওয়া বামস্তনটা মুখে পুরে নিল ও। ঠিক শিশুর মত করে শুষ্ক স্তনে শক্ত চোয়ালের টান দিতে শুরু করল।
অপর পাশে পিকলু, এখনো ঘুমন্ত। রমা অজ্ঞাত নয়। তবু তার এখন এই যুবক স্বামীটির শিশুসুলভ দাবী মেটাতে ভালো লাগছে। তাই ও নিজেই খাওয়াচ্ছে, বুকে মাথা চেপে, মা যেমন খাওয়ায় তেমন করে। ভালো লাগছে রমার। শক্তিশালী যুবকটা তার দেহের সাথে লেপ্টে, প্যাঁচ দিয়ে যেন দুধ খাচ্ছে। চূড়ান্ত আদরে ভরিয়ে দিচ্ছে রমা। পুরুষ মানুষটা আগ্রাসী, নরম স্তনে হামলে পড়ে সুধা পান করতে অস্থির। রমার শরীরে কাম বাসনার তরঙ্গ মাথা থেকে পা পর্যন্ত।
শম্ভু দিদিমণির গায়ের মিষ্টি ঘ্রাণ টেনে নিচ্ছে স্তন থেকে। এক ফোঁটা দুধ নেই, অথচ ওর আপ্রাণ লড়াই। বড্ড জোরালো ভাবে জাপটে ধরেছে দিদিমণিকে। এমন বর্ষামুখর হিমেল সন্ধ্যায় নারী-পুরুষ তারা দুজনেই একে অপরের একান্ত ঘনিষ্ঠতায় মত্ত। পীযুষ নয়, একটা তাগড়া অবাধ্য যুবক ছেলে এই শম্ভু, রমার চেয়ে ছোট, রমার ভালোবাসতে ইচ্ছে করছে আরো বুকে টেনে। আদর দিয়ে বললে---তুমি না বলেছিলে...পদ্ম? পদ্মের তো বিষ থাকে?

শম্ভু শব্দ করে স্তনের বৃন্ত চুষতে চুষতে একবার টান থামালো, তারপর বলল---পদ্ম লা গো দিদিমণি, এ দুটা আমার মা-দুদুটার মত আছে। কি মিঠা লাইগছে।

হাসলো রমা। শম্ভুর চুলে বিলি কেটে দিয়ে বললে---আমি কি তোমার মা নাকি? কিছুই তো নেই, মিষ্টি স্বাদ পেলে কোথা থেকে?

---দিদিমণি, তু মোর বউ আছিস, জোয়ান বেদে মরদের বউ, তুর দুদুগুলা মোর মা'র মত মিঠা লাগে। দুধ লাই, তু তবু মোরে খাওয়াইবি। এ দুদু আমার এখুন, সার খায়েছে, পিকলু খায়েছে, এখুন আমি খাবো।

আরো জোরে রমাকে আবিস্ট করল শম্ভু। স্তনেও চোষণের সাথে মৃদু কামড় টের পেল রমা। তাতে কি! এমন দুধর্ষ যুবক স্বামীটি যে তার আদরের কেষ্ট ঠাকুর এখন, খাক, কামড়াক। ঊনচল্লিশ বছরে তার নারী শরীরে পড়ন্ত যৌবন নয়, বরং যৌবনের অবারিত দ্বার খুলে দিচ্ছে তার এই বেদে স্বামী। বরং ইচ্ছে হচ্ছে যদি সত্যিই মুখ ভরিয়ে দিতে পারা যেত শম্ভুর, যদি সত্যিই শম্ভু তার শৈশবের মাকে খুঁজে পেত রমার স্তনে। উফঃ! রমার শরীর যেন তিরতির করে কাঁপছে। ইচ্ছে হচ্ছে এখুনি শম্ভুকে বুকে নিতে, এই তক্তাপোশে ঘুমন্ত পিকলুর পাশেই তার যুবক স্বামীটির উন্মত্ত যৌন আধিপত্যে অবনত হতে। ফিসফিসিয়ে রমা বললে---শম্ভু ভালো লাগছে তোমার? দুদু খেতে?

শম্ভু কোনো উত্তর দিল না। ও কম্বলের তলায় মগ্ন তপস্বীর মত, রমার স্তন চোষণই যেন এখন ওর একমাত্র সাধনা। রমা শম্ভুর মাথায় বিলি কাটছে, অগোছালো চুলের ফাঁকে আঙ্গুল চালিয়ে বললে---এই বেশ ভালো লগছে, চুলটা কাটতে।

বেশ আদরে ওর হাতের শাঁখা পোলার মৃদু ঝংকার। কতক্ষণ এমন চলছে ওদের ওরা নিজেরাই জানে না। একসময় পিকলুর ঘুম ভাঙলো যখন, তখন দেখলো পাশে মা নেই। পিকলু চলছক্তিহীন, ফলত তার পক্ষে জানা সম্ভব নয় মা কোথায়। ঘরের মধ্যে কেরোসিন ল্যাম্পের আলো। ও ডাক দিল--- মা?

প্রথমবার সাড়া না পেলেও দ্বিতীয় ডাকে রমা সাড়া দিল। কোনরকমে বললে---যাচ্ছি।

পিকলু টের পেল মা শম্ভু আঙ্কেলের দোচালা ঘরে। ওপরে নিশ্চই মা কোনো কাজে ব্যস্ত। অনবরত হাত তালির শব্দ শোনা যায়। পিকলু শুয়ে রইল, এ তার এখন অভ্যেস হয়ে গেছে।
ছাদে তখন ভাদ্রের কুক্কুর-কুক্কুরীর মতো ওরা শৃঙ্গারে মাতোয়ারা। কতক্ষণ এভাবে স্তন দিয়েই ক্ষান্ত রাখা যায় শম্ভুর মত যুবককে। রমার শরীরই যে অবাধ্য শিহরণে বাধ সাধল। আদিম অস্থিরতায় শম্ভু রমাকে বিশেষ সুযোগ দেয়নি। পশ্চাৎদেশের কাপড় তুলে দিয়েছে কোমরের ওপরে। রমার একটা পা শম্ভুর তক্তপোষে তুলে রাখা। যাতে সুবিধা হয় শম্ভুর। গায়ের আলগা হুক খোলা ব্লাউজ থেকে দুটো স্তন দুলছে, পিষ্ট হচ্ছে শক্ত পুরুষালি হাতে। পেছন থেকে শম্ভু চালাচ্ছে দুরন্ত মৈথুনের ধাক্কা।

বড্ড এক অশ্লীল দৃশ্য। রমার স্তন দুলে দুলে উঠছে। ফর্সা নিতম্ব দেশে কেমন দুর্বৃত্তের মত খামচে চড় মারছে মাঝে মধ্যে শম্ভু। ইচ্ছে হলেই স্তনদুটোকে নিয়ে বগলের তলা দিয়ে হাত গলিয়ে নির্দয় মর্দন চালাচ্ছে সে। আর প্ৰকান্ড পুরুষাঙ্গ দিয়ে রমার যোনি...রমার শরীরে তৃপ্তি আর তৃপ্তি, চোখ ঘোলাটে হয়ে কামোন্মাদনা স্পষ্ট। গাঁক গাঁক করে শম্ভু কেমন একটা শব্দ করছে। ভারী জোর তার প্রতিটি ধাক্কায়, রমা শুধু চায় এখন; এমনই যুবকের কাছে অধীনস্থ হতে।

পিকলুর ডাক পেয়ে রমার মাতৃবোধ জেগে উঠল তৎক্ষনাৎ। ছেলেটা একা, এখনো নীচতলা অন্ধকার। তাই কাঁপন ধরা গলায় বলে উঠলে---শম্ভু, পিকলু...

শম্ভু আদিম, বর্বর। সে খামচে ধরেছে দুই স্তন। যেন ছিঁড়ে আনবে বুক থেকে। এ অবস্থাতেই কোমরের তলায় অস্থির যন্ত্রবৎ গতি আনলো। পিকলু টের পাচ্ছে ক্রমাগত তালির শব্দ, এই শব্দে কোনো বিরতি নেই ' থাপ..থাপ..থাপ...''।

রমার যোনির এতটা গভীরে পীযুষ যেতে পারবে না। পীযুষের সেই ক্ষমতা নেই, সেই যৌবন নেই, যৌবনেও ছিল না। সর্বোপরি পীযুষ হিংস্র যৌন বুভুক্ষু নয়, তার পুরুষাঙ্গের আকার শম্ভুর নিকট নেহাতই শিশু। রমার যেন এতেই এক অদ্ভুত তৃপ্তি। এত বড় লিঙ্গ দ্বারা খোদিত যোনির জরায়ু পর্যন্ত বর্বর অদম্য মৈথুন, রুক্ষ হাতে নৃশংস স্তনমর্দন যতই কষ্টদায়ক ততই তীব্র সুখানুভুতি প্রদায়ী। রমা বুঝে গেছে এই পুরুষ মানুষটা যুবক শুধু নয়, তীব্র সক্ষম এক যৌনক্ষমতাধর নেকড়ে। আনন্দে রমার শরীর সব ভুলে যাচ্ছে, পীযুষ, পিকলু এখন ওরা ওর কেউ নয়, বরং ও অবলীলায় আগল ভেঙে বলে গেল---হুম্ম...শম্ভু...শম্ভু...হুম্ম...শম্ভু...সোনা...হুম্ম...

পিকলু আবার ডেকে উঠল---মাআআ?
Like Reply
এবার বিরক্ত হল শম্ভু। রমা অবশ্য এবার কোনো সাড়া দিল না। কোনো নারী এই চরম হর্ষের সময় অন্য কিছু মনে আনতে পারে? হোক না রমা শিক্ষিতা, একটি চৌদ্দ বছরের ছেলের মা, তাতে কি? রক্তমাংসের দেহটিকে কে ই বা অস্বীকার করতে পারে? রমা বুঝতে পারছে, এ তার চূড়ান্ত অধঃপতন, তবু নিজেকে প্রশ্ৰয় দেয় ও। আঃ একটু পরেই তো ও আবার পিকলুর মা হয়ে যাবে, ঠিক কয়েকমাস পর পীযুষের স্ত্রী। কে জানবে তার এই গোপন অধঃপতিত জীবনের কথা!

রমার যোনির মধ্যে শম্ভুর বৃহদাকার লিঙ্গ তীব্র খননে ক্রমাগত ঝড় তুলছে। স্তনদুটিকে মোচড় দিয়ে নিংড়ে নিতে চায় তার প্রেমিক। যতই অসহ্য যৌনসুখ হোক, রমা কোনো স্বল্পবয়সী যুবতী নারী নয়, শরীরে পরিণত মাংসের ভার রয়েছে তার। এভাবে দীর্ঘসময় নুইয়ে থেকে বাম পা'টা তক্তপোষের উপর তুলে রাখার ধকল সহ্য করতে পারছে না। যোনিও তার বেশ আঁটসাঁট। শম্ভুর যন্ত্রটি শুধু লম্বা নয়, ভীষণ মোটাও। কেমন তেড়েফুঁড়ে ঢুকে যাচ্ছে ঐ ফাঁক দিয়ে। কাল রাতেও এমন পীড়া দিয়েছিল। কাটা কাটা ব্যথা। পীযুষ ছাড়া পুরুষ মানুষের লিঙ্গ সম্পর্কিত ধারণা রমার বিন্দুমাত্র ছিল না। এই যুবক বেদের সাথে এক রাত পোহাতেই দ্বিতীয় বার এই বৃষ্টিস্নাত সন্ধ্যায় রমা সমর্পিত হয়েছে তারপরেও। তীব্র সুখের মধ্যে দৈহিক কষ্ট হচ্ছে এমন যুবকের সাথে লড়তে, অথচ রমা যেন শুধু শরীরে নয়, মনে প্রাণেই শম্ভুকে সুখী করতে চায়। শম্ভু যে প্রতিবার ঠিক তার সুখের শেষ দেয়ালে ধাক্কা মারছে। রমার নারী অঙ্গের এমন স্থান তো পীযুষ কখনো খুঁজে পায়নি। পাবে কি করে? পীযুষের পক্ষে সম্ভব নয় অতদুর যাওয়া, এত ক্ষমতাশীল হওয়া। এ শুধু শম্ভুই পারলো। রমা আপ্লুত, ব্যথা হোক, ছিঁড়ে যাক, ফাটুক, তবু যে তার দেহমনে চরম তৃপ্তি।

দশটা বছর আগে শম্ভুর বয়সী ছিল পীযুষ। কই এমন দস্যুতো ছিল না। বড্ড জোরালো ধাক্কায় ফালাফালা হচ্ছে রমা। নিষিদ্ধতার গাঢ়ত্বে অধ্যাপক ডঃ মৈত্রের নৃতত্বে স্নাতক স্ত্রী এখন বেশ সাহসী। রমা মাঝে মধ্যেই দেখে নিচ্ছে ঘাড় ঘুরিয়ে তার পুরুষ সঙ্গীটিকে, যে তাকে এমন রক্ষনশীল সংযত শালীন নৈতিক চরিত্র থেকে নামিয়ে দিয়েছে। শম্ভু হিংস্র, কেমন আমানুষিকভাবে রমার সর্বাঙ্গ হাতড়াচ্ছে, কোমল মাংসল পেট থেকে স্তনজোড়া, মসৃন পিঠ থেকে নিতম্বদেশ সর্বত্র হাত ফেরাচ্ছে শম্ভু। হাত ফেরানো বলতে অস্থির খামচে ধরা। অথচ রমা স্থিতিশীল, শুধু ফোঁস ফাঁস আর অত্যন্ত নীচু স্বরের গোঙানি ছাড়া ওর আর কোনো অভিব্যক্তি নেই।

রমা শুধু চাইছে একবার শম্ভুকে বুকে নিতে। বড় ভালো লেগেছিল তার কালরাতে হতদরিদ্র পেশল বাহুর দীর্ঘকায় এই যুবককে বুকে নিতে। একটু আগেও তো স্তন খাওয়াতে বড্ড ভালো লেগেছিল রমার। শম্ভু কি বোঝে না কিছু, দিদিমণি এখন কি চায়? নিছক গোঁসা হল রমার।

শম্ভু বরং পেছন থেকে আরো জাপটে ধরল রমাকে। গলার কাছে কঠিন বাহু বন্ধনীর জোরে কেমন ধর্ষকামী হয়ে উঠল ও। একটু থেমে রগরগে গলায় বললে---দিদিমণি, চুদার সময় মোরে ভালোমানুষ ভাইববেন না।

---শম্ভু কষ্ট হচ্ছে... এভাবে আর না। বড্ড পশু... উঃ তুমি...

শম্ভু এবার কোমর চালাতে চালাতে বললে---কষ্ট দিতে ভালো লাইগে আমার, দিদিমণি। তুর গুদটা জল কাইটছে, কষ্ট হলেও তো সুখ পাইছেন।

---শম্ভু লক্ষীটি। গলার কাছে...উফ মাঃ... এমন নয়...

শম্ভু রমার গলা থেকে হাত সরিয়ে দুটো হাতের বাহু টেনে ধরল পেছনে। এবার আরও জোরে ধাক্কা মারতে লাগলো ও। বেশ জোরালো শব্দ, পিকলু বিস্মিত হল তৎক্ষনাৎ। ডেকে উঠল---মা, কি করছ? এমন শব্দ হচ্ছে কেন?

রমার কানে গেল না পিকলুর ডাক। ও শুধু বুঝতে পারছে ওর যোনি ফেটে যাবে। যাক ফেটে যাক, এত সুখে যদি রক্তক্ষরণ হয় হোক। বিয়ের প্রথম রাতের মত আরক্ত হোক যোনি। চালা ঘরের বাইরে হঠাৎ বৃষ্টি নামলো আবার। বেশ তীব্র শব্দ এই বৃষ্টির। শম্ভুর ঘরের লম্ফর আলো কেঁপে কেঁপে নিভে গেল তৎক্ষনাৎ। অন্ধকারে যেটুকু বাইর থেকে নিঃসারিত আলো জানলা দিয়ে ঢোকে তাতেই ছায়ামূর্তির মত মৈথুন চালিয়ে যাচ্ছে শম্ভু। রমা এবার ফিসফিসিয়ে বললে---থামো...থামো...

শম্ভু থামতে চায় না। রমার হাত দুটোকে সে পেছনে টেনে রেখেছে। পেছন থেকে চালাচ্ছে বিরতিহীন অদম্য ধাক্কা। রমাও বুঝতে পারছে শম্ভুকে এখন কোনোভাবেই থামানো যাবে না। তবু সে কোনরকম ছাড়িয়ে নিল নিজেকে। ক্রুদ্ধ শম্ভু বললে---কি হইল!

হাঁফাতে হাঁফাতে রমা বললে---নীচে পিকলু একা আছে। ল্যাম্পের আলো নিভে গেল অন্ধকার হয়ে যাবে। আলোটা জ্বেলে দিতে হবে।

---এখুনি যাতে হবে দিদিমণি?

রমা স্তনের উপর ব্লাউজটা চাপিয়ে নিতে নিতে বললে---হ্যা। তোমার কোনো হিতাহিত জ্ঞান না থাকতে পারে, আমার আছে।

বিধস্ত দেহে রমা নেমে এল একচালায়। আলোটা জ্বেলে দিতেই পিকলু বললে---কি করছিলে এতক্ষণ? সেই ডেকেই যাচ্ছি।

---তোর কি খিদে পেয়েছে? কিছু খাবি?

---হ্যা। আমার বইগুলো দাও।

রমার মন সাধছে না। শরীর যে এখনো ভাটার চুল্লির মত গরম। কোনরকমে ছেলের জন্য দুধ গরম করে দিল। কাচের গেলাসে দুধ আর বিস্কুট এনে খাওয়ালো ছেলেকে। মুখ মুছিয়ে ছেলের হাতে আগাথা ক্রিস্টির একটা বই তুলে দিয়ে বললে---পড়। ওষুধ তৈরি করতে তোর শম্ভু আঙ্কেলকে সাহায্য করতে হবে। আমি ওপরে আছি।

শম্ভু ভেবেছিল রমা আর আসবে না। তাই ঠোঁটের ফাঁকে বিড়ি জ্বালিয়েছে সে। এ অবস্থায় তার মননে প্রবল বিরক্তি। ঠিক তখনই সিঁড়ি দিয়ে রমার এসে যাবার মুহূর্ত। একবিন্দু সময় নষ্ট না করে রমা নিজেই তক্তপোষে শুয়ে পড়ল। ঘাড় ঘুরিয়ে বললে--- তোমার বিছানাটা কি অপরিচ্ছন্ন। দাঁড়াও কাল একটা বেডশিট পেতে দেব।

শম্ভুর পোড়া বিড়ি ঐ দোচালার মেঝেতে ছুঁড়ে দিল তৎক্ষনাৎ। দ্রুত রমার সায়া সমেত কাপড় তুলে ধরল পেটের ওপর। ওর চোখ রমার লালচে যোনির দিকে। বেশ ছোট তার দ্বার, কে বলবে এখুনি এতে ঢুকে প্রলয় তুলেছিল দানবটা।

রমার চোখ পড়ল তার বেদে স্বামীর দিকে। কালো দিঘল চেহারার সুঠাম পেশী, নগ্ন শরীরে উরু সন্ধির মাঝে বিপজ্জনক লিঙ্গটা। শম্ভু ওটা হাতে নিয়ে কেমন ওপর নীচ করাচ্ছে। বড্ড লজ্জায় লাল হয়ে গেল রমার মুখখানি, মৃদু হাসির ঝলক। শম্ভু রমার বুকের ওপর দেহের ভার ছেড়ে দুরন্ত তাড়নায় বার করে আনলো দুটো স্তন। কামড়ে, চুষে, মর্দন করে সে এক আদিম তৎপরতা দেখা দিল তার মধ্যে। সব কিছুতেই প্রশ্রয় দিয়ে যাচ্ছে রমা। মনে মনে খুব গোপনে কিংবা অবচেতনে সেও যে এই গ্রাম্য তাগড়া যুবককে কামনা করেছে এদ্দিন। লতার কামনা মদির চোখ দিয়ে সে দেখেছে শম্ভুকে। তখন লতাকে তারও খুব সূক্ষ মনোবাসনায় প্রতিদ্বন্দ্বী মনে হত।

পীযুষের মত অফিস ফেরত শিক্ষিতা ফর্সা স্বামীটি তার কাছে নতুন নয়, কিন্তু এই বনজ তৃতীয় শ্রেণীর গ্রাম্য জন্তুটি যেন আলাদা আকর্ষণ। ঢুকে গেল আবার দস্যিটা নারী অঙ্গের অতলে। স্তন টিপতে টিপতে বেদে স্বামী তখন তার দিদিমণির শরীরের দখল নিয়েছে। পুনরায় তক্তপোষের আর্তনাদ, ক্যাচোর ক্যাচোর, ধারাবাহিক সেই তুমুল সঙ্গমের শব্দ।

আজ সারাদিনে এই প্রথম তারা চুম্বনে আবদ্ধ হল। শম্ভুর মুখে বাজে গন্ধ। পুরুষ যখন নারীকে তৃপ্ত করতে পারে, দখল নেয়, তখন বাজে বলে নারী কিছুই বর্জন করতে পারে না। সবটাতেই তখন তার তীব্র আকর্ষণ। এই যে রমাও জিভ ঢুকিয়ে শুষে নিচ্ছে শম্ভুকে। একে অপরের থুথু খাচ্ছে ওরা। শম্ভু বর্বর, নীচ থেকে অবিরত খননে সে যখন রমাকে বেঁধে ফেলেছে, এখন সে যা ইচ্ছা এই রমণীর সাথে করতে পারে। তাই তো ইচ্ছে করেই বেশি করে থুথু খাওয়াচ্ছে রমাকে। দিদিমণির সব ঘৃণা ভেঙে দিতে চায় সে। সে চায় একদিন তার বাপ ভীমনাগ বেদের পায়ের কাছে হাঁটু মুড়ে বসে যেমন তার মা কমলা চুষে দিয়েছিল, তেমন দিদিমণিও চুষে দিক তারটা। সযত্নে প্রতিদিন চায় রমার মুখের যত্নে তার দানবটা লালিত হোক। আরো আরো বিকৃত যৌন আনন্দের স্বপ্ন দেখছে শম্ভু। দিদিমণি যদি তার হয়ে যায় চিরকালের জন্য, একদিন সে ও...।

রমাই বলল---শম্ভু...তাড়াতাড়ি করো...

শম্ভু হাসলো। বুঝতে পারলো আসলে দিদিমণি জোর বাড়াতে বলছে। ভালো করে দিদিমণিকে পাক দিয়ে শুরু করল দুরন্ত মৈথুন। পিকলুর কানে ঠেকছে সেই একই রকম শব্দ, কখনো বাড়ছে, কখনো কমছে, কখনো বা থেমে যাচ্ছে। বোঝা যায় না ওর কাছে; কি হচ্ছে শম্ভু আঙ্কেলের ঘরে। বাটন বাটার শব্দও এমন নয়।
Like Reply




Users browsing this thread: 3 Guest(s)