Posts: 188
Threads: 3
Likes Received: 201 in 108 posts
Likes Given: 27
Joined: Jun 2019
Reputation:
5
(09-12-2023, 11:44 PM)Henry Wrote: দেউলবাড়ি আর সরবেড়িয়া মাঝে বুড়ো শিব মন্দির।মন্দিরটি বহু পুরোনো হওয়ায় বুড়ো বলা হয়। বিশাল বট গাছের গায়ে ওই মন্দিরের ফাটল থেকেই শম্ভু কতবার সাপ ধরেছে। মন্দিরে হাজির হল ষষ্ঠী, বুলি, শম্ভু আর রমা। লতা রয়ে গেছে ঘরে, পিকলুকে একলা থাকতে হত তা নাহলে। তাছাড়া লতার মনে একটা অদ্ভুত ঈর্ষা হচ্ছে। শম্ভুর প্রতি ওর দেহমনে চাপা উত্তাপ সবসময়ের জন্য ক্রিয়াশীল। নিজেকে কখনো কখনো মনে হয় ঐ একমাত্র এই সুঠাম পুরুষটির প্রণয়িনী। একদিন না একদিন শম্ভু তার শরীরকে স্পর্শ করবে। কঠিন পুরুষের সুখ দেবে। কিন্তু সেই শম্ভু বিয়ে করছে দিদিমণিকে। যদিও এটা নাটক। তবুও তীব্র জ্বলন হচ্ছে তার। তাই সে পিকলুর কাছে থেকে যাওয়াই ঠিক করেছে। চোখের সামনে নিজের গোপন নিষিদ্ধ কামনার পুরুষটিকে অন্যের স্বামী হতে সে দেখতে পারবে না।
রমা সাধারণ একটা নীল রঙের সিল্কের শাড়ি পরেছে। যেমনটা ও বাইরে কোথাও গেলে পরে। তার সাথে কালো ব্লাউজ। গলায় ওর পীযুষের দেওয়া সদ্য জন্মদিনের মুক্তোর হারটা। আসলে রমাও নিজে বড্ড অস্বস্তিতে। পীযুষের মত সে মোটেই নাস্তিক নয়, হতে পারে শিক্ষিতা, আধুনিক বিজ্ঞান সচেতন। কিন্তু তা বলে মিথ্যে হলেও একটা ভিন্ন পুরুষের সাথে ঈশ্বরকে সাক্ষী রেখে লোক দেখাতে কিছু বিয়ের রীতিনীতিতে তাকে অংশ নিতেই হবে! রমার কাছে বিড়ম্বনা বাড়ছে বৈকি। তবু সে জানে এই গ্রামে পিকলুকে নিয়ে থাকতে হলে, এটাই এখন একমাত্র উপায়।
ষষ্ঠী বা শম্ভু মন্দিরে আসার সময়ই দেখেছে তাদের সন্দেহটা অমূলক নয়। মন্দির থেকে সামান্য কাছেই চায়ের দোকানে দীননাথ স্বয়ং বসে আছে সকাল থেকে। সঙ্গে গ্রাম সদস্য ইউসুফ মোল্লার সাগরেদ মণ্ডল পাড়ার বাসুদেব মণ্ডল।
বিয়ে করতে একজন প্রবীণ মানুষকে লাগে। ষষ্ঠীপদ আগে থেকেই তার ব্যবস্থা করে রেখেছে। খানিক পরেই হাজির হলেন প্রফুল্ল মাঝি। বয়স্ক মানুষটা রমাকে দেখে বিস্মিত হলেন। রমার রূপে, বর্ণে, ব্যক্তিত্বে শহুরে বনেদিয়ানা স্পষ্ট। সে কি করে একটি বেদের ছেলে কে বিয়ে করে!
পুরুত মন্ত্রচ্চারণ শুরু করলেন। তার আগে জিজ্ঞেস করে নিলেন বর-কনে উভয়ের বয়স। শম্ভুর বত্রিশ, রমার ঊনচল্লিশ। নিজের চেয়ে সাত বছরের ছোট একটি যুবককে বিয়ে করেছে সে। গ্রামীন বৃদ্ধ পুরুতের অস্পষ্ট মন্ত্রচ্চারণ, কানে ঠেকছে শম্ভু এবং রমা দুজনেরই---
যদেতৎ হৃদয়ং তব তদস্তু হৃদয়ং মম। যদিদং হৃদয়ং মম, তদস্তু হৃদয়ং তব।
যদেতৎ হৃদয়ং তব তদস্তু হৃদয়ং মম। যদিদং হৃদয়ং মম, তদস্তু হৃদয়ং তব।
পীযুষের মা আর রমার বাবার ইচ্ছেতেই এমন মন্ত্রচ্চারণ করে বিয়ে হয়েছিল পীযুষ-রমার, ঠিক আজ থেকে সতেরো বছর আগে। সেই বিয়ের আয়োজন হয়েছিল দুর্গাপুরে রমাদের বাড়িতে। সানাইর শব্দ, আত্মীয় স্বজনের ভিড়ে সেই বিয়ে দেড় দশক পেরিয়ে আজ ফিকে স্মৃতি হয়ে গিয়েছে। এই বিয়ে ভিন্ন, গ্রাম্য মন্দিরে প্রস্তর নির্মিত প্রাচীন শিব মূর্তির সামনে। এখানে ভিড় নেই। কেবল এই তিন চারজন। তার মধ্যে বুলি আবার নাবালিকা ছোট মেয়ে। বাইরে অবশ্য চায়ের দোকানে দু চারজন নজর রাখছে।
রমা গলার কাছে স্পর্শ করে রেখেছে পীযুষের দেওয়া মুক্তোর হারটি। এই হারটিই যেন তার রক্ষা কবচ, পীযুষ আর তার মধ্যে বিশ্বাসের সেতু। মন্ত্রের প্রতিটি শব্দ রমাকে অস্বস্তি প্রদান করছে বারবার। এই লোকাচার দ্রুত শেষ হোক, সেটাই এখন ও চায়।
মন্ত্রচ্চারণের পর মালা বদল ও সিঁদুর দান পর্ব। রমার হাতে আগে থেকেই লাল একটা পোলা আর সোনার চুড়ি আছে। কপালে ও সামান্যই সিঁদুর দেয়, সেটাও সবসময়ের জন্য নয়।
মালা বদলের সময়টা তেমন কিছু বোধ না হলেও সিঁদুর দানটা এড়িয়ে যেতে চাইছিল রমা কিংবা শম্ভু। কিন্তু প্রফুল্ল মাঝি বকুনি দিয়ে বললে---বে কইরবি সিঁদুর দিবি লা, এ কেমুন কুথা!
রমার কপালে মৃদু সিঁদুরের চিহ্ণ যেটুকু আছে সেখানে গাঢ় করে সিঁদুর দিল শম্ভু। বুকটা কেঁপে উঠল রমা মৈত্রের। হঠাৎ করে মনে হতে লাগলো হাজার বছর ধরে চলে আসা এসব লৌকিকতার কি কোনো মূল্য নেই! পুরোনো দিনের মানুষরা বলেন বিয়েটা কোনো ছেলেখেলা নয়। তারা কি তবে ছেলেখেলা করছে? রমার অবশ্য কিছুই করার নেই। সে পীযুষের স্ত্রী, পীযুষেরই থাকবে। শুধু পীযুষ আর তার ভালোবাসার ঔরসে গর্ভজাত সন্তানকে বাঁচাতে তৎপরতার স্বার্থে এই ছেলেখেলাটুকু করে যেতে হবে তাকে।
শম্ভুর অবশ্য বুকে মোচড় দিয়ে উঠছে ঝড়। দিদিমণি তার চেয়ে সাত বছরের বড়। দিদিমণিকে সে বে করছে, হোক না নকল, এই বিয়ে কি সে কখনো ভুলে যাবে! ছ মাস পর দিদিমণি ঘর ফাঁকা করে চলে গেলে কি তার রমা মৈত্রকে মনে পড়বে না? শম্ভু সিঁদুর দিয়ে তাকিয়ে রয়েছে রমার দিকে। রমারও চোখ নিবদ্ধ শম্ভুর প্রতি।
ঐ সামান্য লাল পোলা আরে দু হাতে দুটি সোনার চুড়ি ছাড়া রমা কিছু পরে না। সেখানেই আগের পোলাগুলি বার করে শম্ভু নিজেই হাতে পরিয়ে দিল নতুন শাঁখা পোলা। শম্ভু যেন হঠাৎ করেই গভীরভাবেই এই বিয়ের অংশ হয়ে গিয়েছে। তার যেন এখন মনে হচ্ছে দিদিমণির রূপটা বদলে গেছে। এখন যেন সত্যিই তার বে করা ফর্সা টকটকে বউ।
প্রফুল্ল মাঝির পা স্পর্শ করে ওরা আশীর্বাদ নিল। প্রফুল্ল মাঝি বললেন---বৌমা, তোমারে আশীর্বাদ দিতেছি শম্ভুর ঘর আলো কইরে তোমার কোলে একটা ফুটফুটে বাচ্চা আসুক।
লজ্জায় লাল হয়ে গেল রমার মুখটা। শম্ভুর মুখটা বরং হাসি হাসি। মিথ্যে বিয়ের নাটকে এমন আশীর্বাদে ওরা কেউ নিজেদের মুখ চাওয়াচায়ি করতে পারছে না।
ফিরবার সময় দেখক মন্দিরের বাইরে রাস্তার মুখে কয়েকজন গ্রাম্য মহিলাদের ভিড়। দু একজন পুরুষ মানুষও ইতিউতি দাঁড়িয়ে রয়েছে। কারোর কোলে বাচ্চা। কোথাও বা ষোড়শী কুমারী মেয়ে লাজুক ভাবে তাকিয়ে আছে রমার দিকে। তাদের মধ্য থেকেই একজন বৃদ্ধা মহিলা এগিয়ে সে বললেন---আমি হইলাম গিয়ে বৌমা তোমার দিদা শাশুড়ি সম্পর্কে। সনাতন, মানে শম্ভুর দাদুটা হইল আমার দেউর। এই উপহারটা দিলি তুমারে বৌমা। সামলাই রাখো।
রমা দেখল কাগজে মোড়া একটা সোনার নথ। শম্ভুর যে এত আত্মীয় আছে রমার জানা ছিল না। অবাক চোখে তাকাতে শম্ভু বলল---দিদিমণি সুখের পায়রাটা জাইনেন, আমি বিয়ে কইরছি আপনার মত শহুরের দিদিমণিটারে, ঘরে আলো জ্বইলছে, জিনিসপত্র আইসচে, এখুন আমার কুত আত্মীয়র দিখা পাবেন। তা নালে, এই ষষ্ঠীটা ছাড়া বেদের ব্যাটার সাথে কারুর কুনো ভাব ছিল লাই।
বিয়ে সেরে ওরা ফিরল শম্ভুর দোচালা ঘরে। লতা কটমট করে তাকিয়ে দেখতে লাগলো রমা দিদিমণিকে। লতার চাহুনি নজরে এসেছে রমার। কিন্তু রমা জানে শম্ভু তারও নয়, লতারও নয়। দুজনেই খালি এই যুবকের উপর সুযোগ নিতে চায়। লতা চায় তার দেহের অতৃপ্ত যৌনক্ষুধা মেটাতে, রমা চায় তার সন্তানের সুস্থতা।
পিকলু আলতো করে বললে---মা, কোথায় গিয়েছিলে তোমরা? খিদে পেয়েছে।
রমা শুনতে পাচ্ছে পিকলুর উচ্চারণ একরাতে শম্ভুর চিকিৎসায় খানিকটা স্পষ্ট। বেশ চঞ্চলও দেখাচ্ছে ওকে। শম্ভু বললে---দিদিমণি, খাইয়ে দেন ছেলাটারে আগে কিছু। তাইর পরে লা হয় রাঁইধবেন।
তাই করল রমা। পিকলুকে খাইয়ে ও রান্না করতে গেল। লতা বঁটিতে মাছ কাটছিল। ষষ্ঠী আর শম্ভু বেরিয়েছে বাজারে। রমা বললে---লতা তোমার হল মাছ কাটা?
লতা মাছগুলো কলতলায় ধুয়ে এনে নুন হলুদ মাখাতে মাখাতে বললে---দিদিমণি, মরদ হল গিয়ে বাঘের মত। নকল বিয়ে কইরলেও বাঘকে সামলাইতে পাইরবেন তো? বাঘ কখুন কি কইরে ঠিক লাই, সুন্দরবনের বাঘ সামনে মানুষ দেইখলেও কখুনো খায় লাই, আবার কখুন যে তার খিদা বাইড়ে যায় বুঝতে পারবেন লাই। যার জইন্য বাঘে বিশ্বাস করে লা মানুষ।
রমা বুঝতে পারলো না ঠিক কি বলতে চাইছে লতা। বললে---আমি কিছু বুঝতে পারলাম না লতা। ঠিক কি বলতে চাইছো।
লতা মুচকি হেসে বললে---ঠিক সময় হইলে বুইঝতে পাইরবেন।
চলবে।
Where is sex....ata ki novel likhen naki.....sex story te sex na thakle ki thake?
Posts: 130
Threads: 3
Likes Received: 139 in 71 posts
Likes Given: 102
Joined: Jan 2023
Reputation:
6
সুন্দর আপডেট
নেক্সট আপডেটের অপেক্ষায় আছি
Posts: 311
Threads: 0
Likes Received: 118 in 85 posts
Likes Given: 2,148
Joined: Oct 2023
Reputation:
1
দারুণ হয়েছে দাদা।এম করেই নিয়মিত আপডেট দিয়েন
•
Posts: 53
Threads: 8
Likes Received: 49 in 21 posts
Likes Given: 605
Joined: Aug 2023
Reputation:
3
খুবই সুন্দর চলছে, পরবর্তী উত্তেজনা পূর্ণ আপডেটের জন্য উদগ্রীব হয়ে আছি। তাড়াতাড়ি পরবর্তী আপডেট দেবেন হেনরী দা।
Rajkumar Roy
•
Posts: 218
Threads: 0
Likes Received: 117 in 96 posts
Likes Given: 15
Joined: Apr 2023
Reputation:
5
Darun hoyeche dada tobe eibaar update ta onek deri hoye galo.... Asa Kori porer update ta khubi taratari pabo
•
Posts: 569
Threads: 1
Likes Received: 652 in 394 posts
Likes Given: 1,743
Joined: Sep 2019
Reputation:
36
(10-12-2023, 02:56 AM)Edens Wrote: Where is sex....ata ki novel likhen naki.....sex story te sex na thakle ki thake?
,
সেক্স আসবে, তবে ধীরে ধীরে। ধর তক্তা মার পেরেক টাইপের গল্প দাদা লেখেন না।
Posts: 645
Threads: 7
Likes Received: 7,084 in 603 posts
Likes Given: 46
Joined: Jan 2019
Reputation:
1,723
(10-12-2023, 02:56 AM)Edens Wrote: Where is sex....ata ki novel likhen naki.....sex story te sex na thakle ki thake?
মূলত এটি ইরো সাহিত্য। কোনো চটি পানু গল্প নয়। সাধারণ উপন্যাসের সাথে ইরোটিক উপন্যাসের ফারাক হল; সাধারণ উপন্যাসে যৌনতার বিষয়ের প্রয়োজন থাকলে তা নিমিত্ত মাত্র এবং কয়েক পংক্তিতে বর্ণিত হয়। ইরোটিক উপন্যাসে যৌনতার বিষয়ের বর্ণনা খুঁটিনাটি এবং বিস্তৃত হয়। এবং যৌনতাকে উত্তেজক করে তোলার বিষয়গুলি সরল শৈল্পিক শব্দে তুলে ধরা হয়। আবার চটি পানুর গল্পের সাথে ইরোটিকার ফারাক অনেক বেশি। চটি পানু গল্পতে সেক্স ছাড়া আর কোনো বিষয় থাকে না। সেখানে প্রয়োজন থাকে না শিল্প সাহিত্যে কিংবা বিস্তৃত ঘটনা বা প্রেক্ষাপটের। যেমন খুশি করে সেক্সকে তুলে ধরে পাঠককে তৃপ্ত করাই উদ্দেশ্য তার।
ইরো সাহিত্য অনেক ভেবেচিন্তে লিখতে হয়। আমরা জানি হেনরি মিলার, ডি এইচ লরেন্স, গুন্টার গ্রাস, ভ্লাদিমির নবোকভ, আলবার্তো মোরাভিয়াদের মত দাপুটে সাহিত্যিকরা খ্যাতিমান ইরোটিক নভেল লিখেছেন। এমনকি খোদ তলস্তয়, পুশকিনরাও ইরো সাহিত্য লিখেছেন। এটা তেমনই ধারার, আবার এতে তার চেয়ে অধিক যৌন দৃশ্য থাকবে, তবে তাড়াহুড়ো নয়। আমার মনে হয়েছে এ দেশের রক্ষনশীল সমাজের জন্য বাংলা সাহিত্যে বহু উপন্যাস সাহসিকতার অভাবে ইরোটিক হয়ে উঠতে পারেনি। তাকে সংযত করে রাখতে হয়েছে যৌনতার বিষয়গুলিকে নিমিত্ত করে। এই প্লাটফর্ম সেক্ষেত্রে ভালো, এখানে রক্ষণশীলতা যেমন কম, তেমন মূল্যবোধের বাঁধনও আছে। আমি সমর্থন করি নাবালকদের যৌনতায় অংশগ্রহণ বিষয়ে এই ফোরামের কঠোর আইনকে। এদিকে আমি 'খিদে'র মত গল্প লিখেছি যা শৈল্পিক সাহিত্যরসহীন বিকৃত কাম, ম্লেচ্ছতায় ভরপুর। তা যেমন পাঠকদের ভালো লেগেছে, তেমন অসমাপ্ত 'হেমন্তের অরণ্যে', 'পদ্ম নাগের বিষ' এর ক্ষেত্রেও পাঠক মহলে রেসপন্স ভালো পাচ্ছি। আবার 'পজেশন', 'দহন', 'ব্রুট', 'ছাই চাপা আগুন', এই গল্পগুলি উভয় ধারার মিশেল। সেগুলিও পাঠক পছন্দ করেছে।
The following 14 users Like Henry's post:14 users Like Henry's post
• A.taher, ashim, Baban, Boti babu, Deep Focus, dudhlover, mn.mn, phoenix.angel, PramilaAgarwal, ray.rowdy, Shorifa Alisha, SUDDHODHON, sudipto-ray, sumit_roy_9038
Posts: 1,409
Threads: 2
Likes Received: 1,435 in 991 posts
Likes Given: 1,761
Joined: Mar 2022
Reputation:
82
খুব ভালো হচ্ছে দাদা clp); চালিয়ে যান
Posts: 343
Threads: 3
Likes Received: 2,168 in 306 posts
Likes Given: 221
Joined: Dec 2023
Reputation:
765
সময় হলেই বুঝতে পারবে রমা, প্রশংসা করার মত কিছু লেখার যোগ্যতা নেই,
•
Posts: 364
Threads: 0
Likes Received: 158 in 135 posts
Likes Given: 1,555
Joined: Aug 2023
Reputation:
2
(10-12-2023, 11:09 AM)Henry Wrote: মূলত এটি ইরো সাহিত্য। কোনো চটি পানু গল্প নয়। সাধারণ উপন্যাসের সাথে ইরোটিক উপন্যাসের ফারাক হল; সাধারণ উপন্যাসে যৌনতার বিষয়ের প্রয়োজন থাকলে তা নিমিত্ত মাত্র এবং কয়েক পংক্তিতে বর্ণিত হয়। ইরোটিক উপন্যাসে যৌনতার বিষয়ের বর্ণনা খুঁটিনাটি এবং বিস্তৃত হয়। এবং যৌনতাকে উত্তেজক করে তোলার বিষয়গুলি সরল শৈল্পিক শব্দে তুলে ধরা হয়। আবার চটি পানুর গল্পের সাথে ইরোটিকার ফারাক অনেক বেশি। চটি পানু গল্পতে সেক্স ছাড়া আর কোনো বিষয় থাকে না। সেখানে প্রয়োজন থাকে না শিল্প সাহিত্যে কিংবা বিস্তৃত ঘটনা বা প্রেক্ষাপটের। যেমন খুশি করে সেক্সকে তুলে ধরে পাঠককে তৃপ্ত করাই উদ্দেশ্য তার।
ইরো সাহিত্য অনেক ভেবেচিন্তে লিখতে হয়। আমরা জানি হেনরি মিলার, ডি এইচ লরেন্স, গুন্টার গ্রাস, ভ্লাদিমির নবোকভ, আলবার্তো মোরাভিয়াদের মত দাপুটে সাহিত্যিকরা খ্যাতিমান ইরোটিক নভেল লিখেছেন। এমনকি খোদ তলস্তয়, পুশকিনরাও ইরো সাহিত্য লিখেছেন। এটা তেমনই ধারার, আবার এতে তার চেয়ে অধিক যৌন দৃশ্য থাকবে, তবে তাড়াহুড়ো নয়। আমার মনে হয়েছে এ দেশের রক্ষনশীল সমাজের জন্য বাংলা সাহিত্যে বহু উপন্যাস সাহসিকতার অভাবে ইরোটিক হয়ে উঠতে পারেনি। তাকে সংযত করে রাখতে হয়েছে যৌনতার বিষয়গুলিকে নিমিত্ত করে। এই প্লাটফর্ম সেক্ষেত্রে ভালো, এখানে রক্ষণশীলতা যেমন কম, তেমন মূল্যবোধের বাঁধনও আছে। আমি সমর্থন করি নাবালকদের যৌনতায় অংশগ্রহণ বিষয়ে এই ফোরামের কঠোর আইনকে। এদিকে আমি 'খিদে'র মত গল্প লিখেছি যা শৈল্পিক সাহিত্যরসহীন বিকৃত কাম, ম্লেচ্ছতায় ভরপুর। তা যেমন পাঠকদের ভালো লেগেছে, তেমন অসমাপ্ত 'হেমন্তের অরণ্যে', 'পদ্ম নাগের বিষ' এর ক্ষেত্রেও পাঠক মহলে রেসপন্স ভালো পাচ্ছি। আবার 'পজেশন', 'দহন', 'ব্রুট', 'ছাই চাপা আগুন', এই গল্পগুলি উভয় ধারার মিশেল। সেগুলিও পাঠক পছন্দ করেছে।
খিদে গল্পটা আমার ব্যক্তিগতভাবে সবচেয়ে পছন্দের। শেষটা ট্র্যাজিক, স্যাড। ওই গল্পের একটা যদি সিকোয়েল থাকতো না দারুণ হত
•
Posts: 110
Threads: 0
Likes Received: 28 in 26 posts
Likes Given: 12
Joined: Jan 2019
Reputation:
0
Henry daa many of your stories are not available in this platform ....where can we read them???
Posts: 246
Threads: 0
Likes Received: 152 in 123 posts
Likes Given: 14
Joined: Dec 2022
Reputation:
2
(10-12-2023, 11:09 AM)Henry Wrote: মূলত এটি ইরো সাহিত্য। কোনো চটি পানু গল্প নয়। সাধারণ উপন্যাসের সাথে ইরোটিক উপন্যাসের ফারাক হল; সাধারণ উপন্যাসে যৌনতার বিষয়ের প্রয়োজন থাকলে তা নিমিত্ত মাত্র এবং কয়েক পংক্তিতে বর্ণিত হয়। ইরোটিক উপন্যাসে যৌনতার বিষয়ের বর্ণনা খুঁটিনাটি এবং বিস্তৃত হয়। এবং যৌনতাকে উত্তেজক করে তোলার বিষয়গুলি সরল শৈল্পিক শব্দে তুলে ধরা হয়। আবার চটি পানুর গল্পের সাথে ইরোটিকার ফারাক অনেক বেশি। চটি পানু গল্পতে সেক্স ছাড়া আর কোনো বিষয় থাকে না। সেখানে প্রয়োজন থাকে না শিল্প সাহিত্যে কিংবা বিস্তৃত ঘটনা বা প্রেক্ষাপটের। যেমন খুশি করে সেক্সকে তুলে ধরে পাঠককে তৃপ্ত করাই উদ্দেশ্য তার।
ইরো সাহিত্য অনেক ভেবেচিন্তে লিখতে হয়। আমরা জানি হেনরি মিলার, ডি এইচ লরেন্স, গুন্টার গ্রাস, ভ্লাদিমির নবোকভ, আলবার্তো মোরাভিয়াদের মত দাপুটে সাহিত্যিকরা খ্যাতিমান ইরোটিক নভেল লিখেছেন। এমনকি খোদ তলস্তয়, পুশকিনরাও ইরো সাহিত্য লিখেছেন। এটা তেমনই ধারার, আবার এতে তার চেয়ে অধিক যৌন দৃশ্য থাকবে, তবে তাড়াহুড়ো নয়। আমার মনে হয়েছে এ দেশের রক্ষনশীল সমাজের জন্য বাংলা সাহিত্যে বহু উপন্যাস সাহসিকতার অভাবে ইরোটিক হয়ে উঠতে পারেনি। তাকে সংযত করে রাখতে হয়েছে যৌনতার বিষয়গুলিকে নিমিত্ত করে। এই প্লাটফর্ম সেক্ষেত্রে ভালো, এখানে রক্ষণশীলতা যেমন কম, তেমন মূল্যবোধের বাঁধনও আছে। আমি সমর্থন করি নাবালকদের যৌনতায় অংশগ্রহণ বিষয়ে এই ফোরামের কঠোর আইনকে। এদিকে আমি 'খিদে'র মত গল্প লিখেছি যা শৈল্পিক সাহিত্যরসহীন বিকৃত কাম, ম্লেচ্ছতায় ভরপুর। তা যেমন পাঠকদের ভালো লেগেছে, তেমন অসমাপ্ত 'হেমন্তের অরণ্যে', 'পদ্ম নাগের বিষ' এর ক্ষেত্রেও পাঠক মহলে রেসপন্স ভালো পাচ্ছি। আবার 'পজেশন', 'দহন', 'ব্রুট', 'ছাই চাপা আগুন', এই গল্পগুলি উভয় ধারার মিশেল। সেগুলিও পাঠক পছন্দ করেছে।
ঠিক বলেছেন!! কিন্তু দাদা মঙ্গলসূত্র গল্পটা আবার কবে লিখতে শুরু করবেন??
•
Posts: 303
Threads: 0
Likes Received: 311 in 144 posts
Likes Given: 639
Joined: Apr 2021
Reputation:
10
(10-12-2023, 02:11 AM)Panu2 Wrote: দারুণ। ঠিক সময়ের অপেক্ষায় রইলাম।
(10-12-2023, 11:09 AM)Henry Wrote: মূলত এটি ইরো সাহিত্য। কোনো চটি পানু গল্প নয়। সাধারণ উপন্যাসের সাথে ইরোটিক উপন্যাসের ফারাক হল; সাধারণ উপন্যাসে যৌনতার বিষয়ের প্রয়োজন থাকলে তা নিমিত্ত মাত্র এবং কয়েক পংক্তিতে বর্ণিত হয়। ইরোটিক উপন্যাসে যৌনতার বিষয়ের বর্ণনা খুঁটিনাটি এবং বিস্তৃত হয়। এবং যৌনতাকে উত্তেজক করে তোলার বিষয়গুলি সরল শৈল্পিক শব্দে তুলে ধরা হয়। আবার চটি পানুর গল্পের সাথে ইরোটিকার ফারাক অনেক বেশি। চটি পানু গল্পতে সেক্স ছাড়া আর কোনো বিষয় থাকে না। সেখানে প্রয়োজন থাকে না শিল্প সাহিত্যে কিংবা বিস্তৃত ঘটনা বা প্রেক্ষাপটের। যেমন খুশি করে সেক্সকে তুলে ধরে পাঠককে তৃপ্ত করাই উদ্দেশ্য তার।
ইরো সাহিত্য অনেক ভেবেচিন্তে লিখতে হয়। আমরা জানি হেনরি মিলার, ডি এইচ লরেন্স, গুন্টার গ্রাস, ভ্লাদিমির নবোকভ, আলবার্তো মোরাভিয়াদের মত দাপুটে সাহিত্যিকরা খ্যাতিমান ইরোটিক নভেল লিখেছেন। এমনকি খোদ তলস্তয়, পুশকিনরাও ইরো সাহিত্য লিখেছেন। এটা তেমনই ধারার, আবার এতে তার চেয়ে অধিক যৌন দৃশ্য থাকবে, তবে তাড়াহুড়ো নয়। আমার মনে হয়েছে এ দেশের রক্ষনশীল সমাজের জন্য বাংলা সাহিত্যে বহু উপন্যাস সাহসিকতার অভাবে ইরোটিক হয়ে উঠতে পারেনি। তাকে সংযত করে রাখতে হয়েছে যৌনতার বিষয়গুলিকে নিমিত্ত করে। এই প্লাটফর্ম সেক্ষেত্রে ভালো, এখানে রক্ষণশীলতা যেমন কম, তেমন মূল্যবোধের বাঁধনও আছে। আমি সমর্থন করি নাবালকদের যৌনতায় অংশগ্রহণ বিষয়ে এই ফোরামের কঠোর আইনকে। এদিকে আমি 'খিদে'র মত গল্প লিখেছি যা শৈল্পিক সাহিত্যরসহীন বিকৃত কাম, ম্লেচ্ছতায় ভরপুর। তা যেমন পাঠকদের ভালো লেগেছে, তেমন অসমাপ্ত 'হেমন্তের অরণ্যে', 'পদ্ম নাগের বিষ' এর ক্ষেত্রেও পাঠক মহলে রেসপন্স ভালো পাচ্ছি। আবার 'পজেশন', 'দহন', 'ব্রুট', 'ছাই চাপা আগুন', এই গল্পগুলি উভয় ধারার মিশেল। সেগুলিও পাঠক পছন্দ করেছে।
আপনার তুলনা আপনিই
•
Posts: 218
Threads: 0
Likes Received: 117 in 96 posts
Likes Given: 15
Joined: Apr 2023
Reputation:
5
Darun cholche dada but next update ta ektu taratari dile bhalo hoi
Posts: 6,161
Threads: 42
Likes Received: 12,438 in 4,169 posts
Likes Given: 5,340
Joined: Jul 2019
Reputation:
3,799
(10-12-2023, 11:09 AM)Henry Wrote:
মূলত এটি ইরো সাহিত্য। কোনো চটি পানু গল্প নয়। সাধারণ উপন্যাসের সাথে ইরোটিক উপন্যাসের ফারাক হল; সাধারণ উপন্যাসে যৌনতার বিষয়ের প্রয়োজন থাকলে তা নিমিত্ত মাত্র এবং কয়েক পংক্তিতে বর্ণিত হয়। ইরোটিক উপন্যাসে যৌনতার বিষয়ের বর্ণনা খুঁটিনাটি এবং বিস্তৃত হয়। এবং যৌনতাকে উত্তেজক করে তোলার বিষয়গুলি সরল শৈল্পিক শব্দে তুলে ধরা হয়। আবার চটি পানুর গল্পের সাথে ইরোটিকার ফারাক অনেক বেশি। চটি পানু গল্পতে সেক্স ছাড়া আর কোনো বিষয় থাকে না। সেখানে প্রয়োজন থাকে না শিল্প সাহিত্যে কিংবা বিস্তৃত ঘটনা বা প্রেক্ষাপটের। যেমন খুশি করে সেক্সকে তুলে ধরে পাঠককে তৃপ্ত করাই উদ্দেশ্য তার।
ইরো সাহিত্য অনেক ভেবেচিন্তে লিখতে হয়। আমরা জানি হেনরি মিলার, ডি এইচ লরেন্স, গুন্টার গ্রাস, ভ্লাদিমির নবোকভ, আলবার্তো মোরাভিয়াদের মত দাপুটে সাহিত্যিকরা খ্যাতিমান ইরোটিক নভেল লিখেছেন। এমনকি খোদ তলস্তয়, পুশকিনরাও ইরো সাহিত্য লিখেছেন। এটা তেমনই ধারার, আবার এতে তার চেয়ে অধিক যৌন দৃশ্য থাকবে, তবে তাড়াহুড়ো নয়। আমার মনে হয়েছে এ দেশের রক্ষনশীল সমাজের জন্য বাংলা সাহিত্যে বহু উপন্যাস সাহসিকতার অভাবে ইরোটিক হয়ে উঠতে পারেনি। তাকে সংযত করে রাখতে হয়েছে যৌনতার বিষয়গুলিকে নিমিত্ত করে। এই প্লাটফর্ম সেক্ষেত্রে ভালো, এখানে রক্ষণশীলতা যেমন কম, তেমন মূল্যবোধের বাঁধনও আছে। আমি সমর্থন করি নাবালকদের যৌনতায় অংশগ্রহণ বিষয়ে এই ফোরামের কঠোর আইনকে। এদিকে আমি 'খিদে'র মত গল্প লিখেছি যা শৈল্পিক সাহিত্যরসহীন বিকৃত কাম, ম্লেচ্ছতায় ভরপুর। তা যেমন পাঠকদের ভালো লেগেছে, তেমন অসমাপ্ত 'হেমন্তের অরণ্যে', 'পদ্ম নাগের বিষ' এর ক্ষেত্রেও পাঠক মহলে রেসপন্স ভালো পাচ্ছি। আবার 'পজেশন', 'দহন', 'ব্রুট', 'ছাই চাপা আগুন', এই গল্পগুলি উভয় ধারার মিশেল। সেগুলিও পাঠক পছন্দ করেছে।
সম্পূর্ণ সহমত আপনার সাথে। লেখার জগতে বিশেষত এমন প্লাটফর্মে লেখার সুবিধা হল কেউ তোমায় জাজ করবেনা যে তুমি কতটা অশ্লীল বা ভদ্র। ভদ্র হয়েও অশ্লীললতার পথে হেঁটে দারুন দারুন সব ইরো গল্প উপহার দেওয়া সম্ভব। এখানে সবাই আসেন নিজের বাস্তব জীবন থেকে সাময়িক বিরতি নিয়ে একটু মনের সুপ্ত ইচ্ছা পূরণ করতে। যেখানে গল্পের চরিত্রের সাথে কখনো তারা মিলেমিশে এক হয়ে যান, আবার কারো কাছে শুধুই টাইম পাস। কেউ লেখকের সৃষ্টি কাহিনীর চরিত্র হয়ে নিজেই অন্য চরিত্রকে ভোগ করেন, কেউ আবার সম্পূর্ণ দর্শক হয়ে পুরোটার সাক্ষী হয়ে চরম সুখ উপভোগ করেন।
কাহারো কাছে স্থিরতা ও মিলন পূর্বের মুহুর্তই আসল উত্তেজনার খোরাক , আবার কারো কাছে চরম মিলনটাই সেরা মুহুর্ত। তাছাড়া একটি গল্প লেখার ক্ষেত্রে কি শৈলীতে কি ভাবে লেখা হবে সেটা যেমন লেখক নির্ধারিত করেন, তেমন কিছু গল্প স্বয়ং নিজের জন্য যোগ্য বিভাগ খুঁজে নেন। ইরো গল্পে পারিপার্শিক অবস্থা, চরিত্রের মানসিক পরিবর্তন ও তার ফলে তার আশেপাশের মানুষ জনের সমস্যা, কিছু ক্ষেত্রে ভৌগোলিক অবস্থান এই সব পরিষ্কার রূপে ফুটিয়ে তোলা প্রয়োজন। নইলে পাঠক একাত্ম হবে কিভাবে। ওই এলো আর পকাৎ পকাৎ শুরু হয়ে গেল সেগুলো মাঝে মাঝে ভালোই লাগে কিন্তু সবসময় নয়।
পানু গল্পে খলনায়কের মূলত কোনো শেড থাকেনা। সে এসেই সুখী পরিবারে ঢুকে তাদের মধ্যে থেকে একজনকে বেছে তাকে নিয়ে বিছানা গরম করতে। ব্যাস ওটাই তার মূল লক্ষ। কিন্তু ইরো গল্পে খলনায়ক অনেকটা সময় ধরে নিজের পরিচয় দেবার সময় পায়। তার অন্তরের নিকৃষ্ট মানুসিকতা সম্পূর্ণ রূপে মেলে ধরেন। সেটা আরও বেশি ইরোটিক। আবার এই গল্পের মতোও কিছু গল্প হয় যেখানে ভিলেন বলে কিছুই থাকেনা। পরিস্থিতিই সবচেয়ে বড়ো খলনায়ক হয়ে ওঠে। আমি আগেও বলেছিলাম এই কাহিনী কোনো অশ্লীল ব্যাভিচারের গল্প নয়, এটি ভালোবাসা ও মানবিকতার গল্প। আজ বেশ কিছু সময় তো পার করলাম এই গসিপিতে লেখক পাঠক দুই রূপেই। তাই আমার মনে হয় এটা হেনরিদার নিজের কাছেও সবচেয়ে কঠিন সৃষ্টি। কারণ পরকীয়া করে সুখে ভেসে যাওয়ার গল্প তো তার থেকে আগেও পেয়েছি কিন্তু সন্তানকে মায়ের বুকে ফিরিয়ে দেওয়ার জন্য এক পরপুরুষের এই প্রচেষ্টাই অন্য গল্পকে তার অন্য সৃষ্টির থেকে আলাদা করে।
আজকের পর্ব খুব সুন্দর লাগল। এক মায়ের মানসিক কষ্ট, এক স্বামীর ভয়, এক বিষধর ভোলাভালা মানুষের ভালোবাসা খুব ভালো ভাবে ফুটে উঠেছে। চলতে থাকুক। ♥️
Posts: 16
Threads: 0
Likes Received: 22 in 13 posts
Likes Given: 2
Joined: Jun 2023
Reputation:
4
দারুন হচ্ছে, পরবর্তী আপডেটের অপেক্ষা শুরু।
Posts: 645
Threads: 7
Likes Received: 7,084 in 603 posts
Likes Given: 46
Joined: Jan 2019
Reputation:
1,723
(10-12-2023, 06:58 PM)Baban Wrote: সম্পূর্ণ সহমত আপনার সাথে। লেখার জগতে বিশেষত এমন প্লাটফর্মে লেখার সুবিধা হল কেউ তোমায় জাজ করবেনা যে তুমি কতটা অশ্লীল বা ভদ্র। ভদ্র হয়েও অশ্লীললতার পথে হেঁটে দারুন দারুন সব ইরো গল্প উপহার দেওয়া সম্ভব। এখানে সবাই আসেন নিজের বাস্তব জীবন থেকে সাময়িক বিরতি নিয়ে একটু মনের সুপ্ত ইচ্ছা পূরণ করতে। যেখানে গল্পের চরিত্রের সাথে কখনো তারা মিলেমিশে এক হয়ে যান, আবার কারো কাছে শুধুই টাইম পাস। কেউ লেখকের সৃষ্টি কাহিনীর চরিত্র হয়ে নিজেই অন্য চরিত্রকে ভোগ করেন, কেউ আবার সম্পূর্ণ দর্শক হয়ে পুরোটার সাক্ষী হয়ে চরম সুখ উপভোগ করেন।
কাহারো কাছে স্থিরতা ও মিলন পূর্বের মুহুর্তই আসল উত্তেজনার খোরাক , আবার কারো কাছে চরম মিলনটাই সেরা মুহুর্ত। তাছাড়া একটি গল্প লেখার ক্ষেত্রে কি শৈলীতে কি ভাবে লেখা হবে সেটা যেমন লেখক নির্ধারিত করেন, তেমন কিছু গল্প স্বয়ং নিজের জন্য যোগ্য বিভাগ খুঁজে নেন। ইরো গল্পে পারিপার্শিক অবস্থা, চরিত্রের মানসিক পরিবর্তন ও তার ফলে তার আশেপাশের মানুষ জনের সমস্যা, কিছু ক্ষেত্রে ভৌগোলিক অবস্থান এই সব পরিষ্কার রূপে ফুটিয়ে তোলা প্রয়োজন। নইলে পাঠক একাত্ম হবে কিভাবে। ওই এলো আর পকাৎ পকাৎ শুরু হয়ে গেল সেগুলো মাঝে মাঝে ভালোই লাগে কিন্তু সবসময় নয়।
পানু গল্পে খলনায়কের মূলত কোনো শেড থাকেনা। সে এসেই সুখী পরিবারে ঢুকে তাদের মধ্যে থেকে একজনকে বেছে তাকে নিয়ে বিছানা গরম করতে। ব্যাস ওটাই তার মূল লক্ষ। কিন্তু ইরো গল্পে খলনায়ক অনেকটা সময় ধরে নিজের পরিচয় দেবার সময় পায়। তার অন্তরের নিকৃষ্ট মানুসিকতা সম্পূর্ণ রূপে মেলে ধরেন। সেটা আরও বেশি ইরোটিক। আবার এই গল্পের মতোও কিছু গল্প হয় যেখানে ভিলেন বলে কিছুই থাকেনা। পরিস্থিতিই সবচেয়ে বড়ো খলনায়ক হয়ে ওঠে। আমি আগেও বলেছিলাম এই কাহিনী কোনো অশ্লীল ব্যাভিচারের গল্প নয়, এটি ভালোবাসা ও মানবিকতার গল্প। আজ বেশ কিছু সময় তো পার করলাম এই গসিপিতে লেখক পাঠক দুই রূপেই। তাই আমার মনে হয় এটা হেনরিদার নিজের কাছেও সবচেয়ে কঠিন সৃষ্টি। কারণ পরকীয়া করে সুখে ভেসে যাওয়ার গল্প তো তার থেকে আগেও পেয়েছি কিন্তু সন্তানকে মায়ের বুকে ফিরিয়ে দেওয়ার জন্য এক পরপুরুষের এই প্রচেষ্টাই অন্য গল্পকে তার অন্য সৃষ্টির থেকে আলাদা করে।
আজকের পর্ব খুব সুন্দর লাগল। এক মায়ের মানসিক কষ্ট, এক স্বামীর ভয়, এক বিষধর ভোলাভালা মানুষের ভালোবাসা খুব ভালো ভাবে ফুটে উঠেছে। চলতে থাকুক। ♥️
এভাবেই পাশে থেকো বাবান। তোমার নতুন বড় গল্পের অপেক্ষায় আছি। ভালোবাসা।
Posts: 3,033
Threads: 0
Likes Received: 1,353 in 1,201 posts
Likes Given: 45
Joined: May 2019
Reputation:
34
•
Posts: 37
Threads: 1
Likes Received: 19 in 16 posts
Likes Given: 5
Joined: Jul 2023
Reputation:
0
Posts: 16
Threads: 0
Likes Received: 11 in 7 posts
Likes Given: 1
Joined: May 2023
Reputation:
0
(07-12-2023, 12:21 PM)Baban Wrote: অনেক ধন্যবাদ আমার গল্প গুলি পড়ার জন্য
হ্যা ঠিকই বলেছেন মাঝে মাঝে লেখককে কিছু কঠিন সিদ্ধান্ত নিতে হয়। আমি জানি যে সবাই হ্যাপি এন্ডিং চায় কিন্তু সবসময় সেটা দেওয়া সম্ভব হয়না। গল্পের গরুকে যেমন গাছেও তুলতে হয়, তেমনি নামিয়েও আনতে হয় বাস্তব জমিতে। ওই গল্পটিও তেমনি ছিল। হেনরি দাও নিজের গল্পে এমন সমাপ্তি এনেছেন। এক মা সন্তানকে ও স্বামীকে ছেড়ে দুই সাচ্চা মরদের সন্তান গর্ভে ধারণ করে অরণ্যে হারিয়ে যায়। সেটির প্রয়োজন ছিল। আর সেটাই গল্পটিকে অন্য মাত্রা দেয়।❤
(08-12-2023, 08:30 PM)Charles1212 Wrote: দাদা দয়া করে এই গল্পটির নাম বলবেন। পড়বো।
বাবান দা আপনি যে গল্পটির নাম বলেছেন মানে গর্ভে সন্তান ধারণ করে অরণ্যে হারিয়ে যাওয়া সেটি কি আপনার লেখা লোভে পাপ? আমাকে দুজন লোভে পাপ আর ছাইচাপা আগুন বললেন। ছাইচাপা আগুনে অরণ্যে যাওয়ার তো কোনও ব্যাপার নেই। তবে কি আপনার লেখা লোভে পাপের কথা বলেছেন?
•
|