Thread Rating:
  • 139 Vote(s) - 3.73 Average
  • 1
  • 2
  • 3
  • 4
  • 5
Adultery পদ্ম নাগের বিষ
#21
ও বাবা! এ যে দেখি হেনরি দা গল্পেও বাবানকে ঢুকিয়ে দিয়েছে। Big Grin

খুব সুন্দর ভাবে শুরু হলো এই সূচনা বা বলা উচিত পরিচয় পর্ব। বেশ ইন্টারেষ্টিং। একটা অদ্ভুত উত্তেজনা এখন থেকেই অনুভব করা যাচ্ছে অথচ কিছুই শুরু হয়নি সেভাবে। এটাই তো যৌন গল্পের জাদু। রসে ভরপুর অসাধারণ পর্ব এইভাবেই আসতে থাকুক আর আমরা পড়ে সাক্ষী হতে থাকি এই মৈত্র পরিবারের কিছু অজানা মুহূর্তের। ♥️ clps
[+] 3 users Like Baban's post
Like Reply
Do not mention / post any under age /rape content. If found Please use REPORT button.
#22
Dada pronam niben. ekta golpo khujchi purono exbii/xossip e poresilam. Jomidarer young chele grame giye fuliya namer adibasi boyoska mohilar sathe songom o biye kore. খুড়া ও পঞ্চায়েতের চাপে বোঙ্গা দেবতার সামনে বিয়ে করে, হাঁড়িয়া খেয়ে সঙ্গমে লিপ্ত হয়। Golpo tar naam janaben ki. Ogrim pronoti dada Namaskar
Like Reply
#23
Henry da ekta onurodh mongolsutra golpo ta plz complete korun
[+] 1 user Likes Kam pujari's post
Like Reply
#24
এককথায়, যথারীতি অনবদ্য, এর থেকে আর বেশী বলার কি থাকতে পারে. তবে হেনরী, একটি অনুরোধ ছিলো, অক্ষরগুলোর size বেশ ছোটো, size 5 না হোক, 4 করে দিলেই পড়তে অনেক সুবিধা হবে.
[+] 1 user Likes ray.rowdy's post
Like Reply
#25
Next part kobe asbe?
Like Reply
#26
(22-10-2023, 08:33 PM)Baban Wrote: ও বাবা! এ যে দেখি হেনরি দা গল্পেও বাবানকে ঢুকিয়ে দিয়েছে। Big Grin

খুব সুন্দর ভাবে শুরু হলো এই সূচনা বা বলা উচিত পরিচয় পর্ব। বেশ ইন্টারেষ্টিং। একটা অদ্ভুত উত্তেজনা এখন থেকেই অনুভব করা যাচ্ছে অথচ কিছুই শুরু হয়নি সেভাবে। এটাই তো যৌন গল্পের জাদু। রসে ভরপুর অসাধারণ পর্ব এইভাবেই আসতে থাকুক আর আমরা পড়ে সাক্ষী হতে থাকি এই মৈত্র পরিবারের কিছু অজানা মুহূর্তের। ♥️ clps


Hi বাবান দাদা কেমন আছেন? আপনার লেখা অভিশপ্ত সেই বাড়িটা এবং উপভোগ এই গল্প দুটি ভুলতেই পারছি না। প্লিজ এরকম গল্প নিয়ে আবার আমাদের মাঝে ফিরে আসুন প্লিজ প্লিজ প্লিজ
[+] 1 user Likes Arpon Saha's post
Like Reply
#27
[Image: images-29.jpg]

This is the Padma Naag.
[+] 5 users Like Mafiadon's post
Like Reply
#28
(24-10-2023, 08:21 AM)Mafiadon Wrote: [Image: images-29.jpg]

This is the Padma Naag.

O re baba re
Like Reply
#29
(23-10-2023, 04:39 PM)Arpon Saha Wrote: Hi বাবান দাদা কেমন আছেন? আপনার লেখা অভিশপ্ত সেই বাড়িটা এবং উপভোগ এই গল্প দুটি ভুলতেই পারছি না। প্লিজ এরকম গল্প নিয়ে আবার আমাদের মাঝে ফিরে আসুন প্লিজ প্লিজ প্লিজ

পথিকের কাজই তো রাস্তায় হাঁটা। সেই ভাবেই হেঁটে আমরা সবাই এগিয়ে চলেছি। তাই এটাই বলবো যে - চলছে।  Smile

আপনাদের অনেকেরই যে আমার লেখা ওই গল্প গুলো মনে রয়ে গেছে এটাই তো আমার কাছে লেখক হিসেবে শ্রেষ্ঠ প্রাপ্তি। কিন্তু ভালো লাগার জিনিস যদি বারবার ফিরে ফিরে আসে তবে তার মূল্য কমতে থাকে। তাছাড়া এই মুহূর্তে অমন বড়ো কিছু লেখা আর হবে বলে মনে হয়না। আমার অন্যান্য ছোট বড়ো গল্প গুলো পড়ে দেখুন। যাত্রাপথে পাঠক হিসেবে পাশে দাঁড়ানোর জন্য আপনাদের ধন্যবাদ। শুভ বিজয়া  Namaskar
Like Reply
#30
আজ রাতে আপডেট আসবে। ফন্ট সাইজ কিভাবে বাড়াবো কোনো অপশন পাচ্ছি না।
[+] 1 user Likes Henry's post
Like Reply
#31
(24-10-2023, 08:20 PM)Henry Wrote: আজ রাতে আপডেট আসবে। ফন্ট সাইজ কিভাবে বাড়াবো কোনো অপশন পাচ্ছি না।

ফন্ট সাইজ তো ঠিকই আছে। যেই সাইজে আপডেট দিচ্ছেন, এইটাই স্ট্যান্ডার্ড সাইজ। সবাই এই সাইজেই লিখে।
এর চেয়ে বাড়ালে এক স্ক্রিনে বেশি লেখা হয়ে যাবে, যার ফলে লেফট-রাইট স্ক্রল করা লাগতে পারে বেশি, যেটা বরং আরও বিরক্তিকর।
Like Reply
#32
হেনরী, text editor (সাদা অংশ) এ লেখা paste করে post করা হয়ে থাকে। এই text editor এর উপর দেখো দুটো bar রয়েছে। এর মধ্যে তোমার text কে edit করার বিভিন্ন option (button) রয়েছে। এর মধ্যে একটি button দেখো A (যার সঙ্গে একটি লাল রঙের up-down arrow) রয়েছে। ওটা text font size বড়ো ছোটো করার button। text editor এ তোমার পুরো লেখাটাকে select করে ওই button টাতে press করো, then select size 4, if not 5. then post. নিজে দেখেই তোমার font size কোনটা চোখে ভালো লাগে, সেই idea টা হয়ে যাবে। তবে mobile থেকে করাটা সত্যিই খুবই অসুবিধাজনক।
Like Reply
#33
(24-10-2023, 08:20 PM)Henry Wrote: আজ রাতে আপডেট আসবে। ফন্ট সাইজ কিভাবে বাড়াবো কোনো অপশন পাচ্ছি না।

[Image: Screenshot-20231024-213433-Chrome.jpg]

পুরোটা সিলেক্ট করে ফন্ট সাইজ ইনক্রিজ করতে পারবেন 5-6 স্ট্যান্ডার্ড। |A অপশনটি।
[+] 1 user Likes লম্পট's post
Like Reply
#34
ড্রয়িং রুমে এসে চমকে গেল রমা। চাঁপা বলল---আজ কার জনম দিন গো দাদা?

পীযুষ বলল---তোর বৌদিকে জিজ্ঞেস কর।

রমা স্মিত হেসে বলল---আজ মার্চের ২৭, তাই না? ওমা, সত্যিই তো ভুলে গেছি।

পিকলু তালি মেরে বলে উঠল---হ্যাপি বার্থডে মা। তাড়াতাড়ি এসো, কেক কাটতে হবে।

রমা শাড়ির আঁচলে হাত মুছতে মুছতে বলল---এসব নিশ্চই তোর বাবার আইডিয়া।

পীযুষ বললে---আমি তো ভুলেই গেছিলাম ডার্লিং। তোমার ছেলেই মনে করিয়ে রেখেছে।

এতক্ষনে চাঁপা বুঝতে পারলো, আনন্দ উদ্বেলিত চোখে মুখে বলে উঠল---আজ বৌদি তোমার জনম দিন?

টেবিলে কেকের ওপর রাখা মোমের আলোতে প্রাঞ্জল হয়ে রয়েছে 'ঊনচল্লিশ' লেখাটা। ঊনচল্লিশে পা দিল রমা। পীযুষের সাথে তার বয়সের ফারাকটা পাঁচ-ছয় বছরের। এই ঊনচল্লিশ বসন্তে হয়ে গেল তাদের দাম্পত্যও দেড় দশকের বেশি। রমার মনে পড়তে লাগলো বিয়ের প্রথম দিকের জন্মদিনগুলো। কিংবা তারও আগে ইউনিভার্সিটির সামনে দাঁড়িয়ে থাকা পাতলা চেহারার পীযুষকে। হাতে একগুচ্ছ ফুল। ওরা দেখা করত ইউনিভার্সিটি থেকে খানিক হাঁটলে বঙ্কিম দার ছোট্ট দোকানে। ওখানে একটা বড় গাছ ছিল। এমন জন্মদিনেই রমাকে প্রথম চুম্বন করেছিল পীযুষ। সেটাও পীযুষেরই শ্যামবাজারের ভাড়া বাড়িতে। কি রাগ হয়েছিল সেদিন রমার। পীযুষ বললে---কি হল, কেক কাটো। এভাবে কতক্ষণ দাঁড় করিয়ে রাখবে।

কেক কাটবার পর পীযুষ মুক্তোর হারের বাক্সটা খুলে পেছন থেকে পরিয়ে দিল রমাকে। চমকে উঠল রমা। সামনে থেকে স্পর্শ করে বোঝার চেষ্টা করতে লাগলো। তারপর নেড়েচেড়ে দেখে বললে----ওমা! চন্দ্রানী পালস!

---পছন্দ হয়েছে?

রমা মৃদু হাসলো। বলল---বুড়ো বয়সে তোমার প্রেম জেগেছে দেখছি।

পীযুষ মিথ্যে রাগ করে বললে---এই পিকলু, তোর মা কিন্তু আবার আমাকে বুড়ো বলল।

চাঁপা বলল---বেশ মানাইছে গো বৌদি। দাদাকে বুড়ো বইলছ কেন? দাদারে হ্যান্ডাসুম লাগে।

রমা হেস বললে---তোকে আর দাদার প্রশংসা করতে হবে না। আর হ্যান্ডাসুম না কি যেন বললি, ওটা হ্যান্ডসাম।

---এই দেখলি তো চাঁপা, তোর বৌদি আমার প্রশংসা সহ্য করতে পারে না। পীযুষ ফোড়ন কেটে বলল।

পিকলু মুখ টিপে হাসছিল। রমা ধমক দিয়ে বলল--এই পিকলু তুই হাসছিস কেন?

পিকলু সরল ভাবে বললে---তুমিই তো সেদিন কাপড় কাচবার সময় বলেছিলে চাঁপা মাসিকে; বাবাকে ব্লু চেক জামাটায় হ্যান্ডসাম দেখায়।

---এই দেখো রমা তুমিও পেছনে আজকাল আমাকে হ্যান্ডসাম বলো। চলো এবার হ্যান্ডসাম বরের জন্য তোমার কি উপহার আছে দেখি।

চাঁপা হতবাক হয়ে বলল----জনম দিন তো বৌদির, তালে বৌদি কেন উপহার দিবে গো দাদা?

---দিতরে দিত আগে, তোর বৌদি খুব উপহার দিত। পীযুষ মুচকি হেসে রমার দিকে তাকিয়ে বলল।

লাজুক মুখে রমা কথা এড়িয়ে বলল---অনেক রাত হল। চাঁপা তুই কি বাড়ি যাবি না। যাবার সময় রান্না ঘর থেকে টিফিন বাক্স দুটো নিয়ে যাস।

বাড়িতে ভালোমন্দ রান্না হলে চাঁপা বেরিয়ে যাবার আগে ওর হাতে কিছু খাবার প্যাক করে দেয় রমা। ওর ছেলেটা সাত বছরের। এ বাড়িতে চাঁপা কাজ করছে নয় নয় করে প্রায় চার বছর হয়ে গেল। মেয়েটা স্বামী পরিত্যাক্তা। এ বাড়িতে ও যেন এখন একজন অঙ্গ হয়ে গেছে।

রাতের খাবার টেবিলে রমা বললে---মিঠু দি'র ছেলে কী বলছিল গো?

মাংসের হাড় চিবোতে চিবোতে পীযুষ বলল---কি আর, প্রয়োজন ছাড়া আর কেউ আসে নাকি! অতীনের একটা লোনের দরকার। ওদের বারাসতে ব্যাংকে আমার এক কলেজ সহপাঠী নাকি ম্যানেজার। অদ্ভুত সব দাবী!

---তাই বলো। এতদিন মানুষটি এলেন না। বোধ হয় তোমার মা মারা যাবার সময়ও আসেননি। আজ হঠাৎ উদয় হলেন কেন!
রমাও সন্দেহ প্রকাশ করে বলল কথাটা। তারপর পুনরায় বলল---তোমার বন্ধু যখন, চেষ্টা করে দেখতে পারো। যাইহোক মায়ের মুখে শুনেছি ছেলেবেলায় মিঠু দি তোমাকে খুব ভালোবাসতেন।

পীযুষ চামচ দিয়ে ট্রে থেকে অল্প ভাত নিয়ে বলল---বানিব্রতকে তোমার নিশ্চই মনে আছে?

----কে বলো তো? রমা পিকলুর থালায় মাংস দিতে দিতে জিজ্ঞেস করল।

----ইউনিভার্সিটি তে তোমার ব্যাচমেট ছিল। জুওলজিতে পড়ত।

চমকে উঠল রমা। বলল---ও, হ্যা মনে পড়েছে। তবে সে তো আমার ব্যাচমেট ছিল! তোমার কি করে হয়?

পীযুষ মৃদু হেসে বলল---বাণীব্রতের দাদা হল গিয়ে সুব্রত দাস। ওদের বাড়ি ঐ মেদিনীপুরের দাসপুরের দিকে। সুব্রত হল গিয়ে ঐ ব্যাংকের ব্রাঞ্চ ম্যানেজার।

রমার মনে পড়ল বানিব্রতর কথা। বড্ড বখাটে ছেলে ছিল। ইউনিভার্সিটিতে পড়বার সময় রমার পেছনে পড়েছিল বেশ কয়েকদিন। একবার তো পীযুষ দেখা করতে এলে বেশ শাসিয়ে ছিল পীযুষকে। পরে অবশ্য পীযুষ ওর এক বন্ধু পার্টি করত, ওকে বলে ইউনিয়নের ছেলেদের দিয়ে শায়েস্তা করেইছিল বাণীব্রতকে।

খাবার পর রান্না ঘরে এঁটো বাসন কোচন গুছিয়ে রেখে হাত মুখ ধুয়ে ফ্রেশ হয়ে যখন পিকলুর ঘরে ঢুকল রমা, পিকলু তখন কম্পিউটারের সামনে বসে গেম খেলতে ব্যস্ত। ধমকের সুরে ছেলেকে সে বললে---কি রে, এখনো বন্ধ করলি না, কাল না তোর সকালে টিউশন আছে!

---আর একটু জাগতে দাও না মা।

ছেলের জন্য বিছানা রেডি করতে করতে রমা বলল----ও মা! কেন? এমনিতেই রাত্রি সাড়ে এগারোটা হল।ডাকছি তোর বাবাকে দাঁড়া।

বাধ্য হয়ে কম্পিউটার শাট ডাউন করল পিকলু। একমুখ বিরক্তি নিয়ে ও বিছানায় চলে গেল। রমা ওর বিছানার মাথার কাছে জানালাটা বন্ধ করে আলোগুলো নিভিয়ে নিজের বেডরুমে ঢুকল যখন তখন ঘড়িতে বারোটা বাজতে দশ মিনিট বাকি। চিৎ হয়ে শুয়ে আছে পীযুষ। হাতে একটা জীব বিজ্ঞানের মোটা বই। পাশে অ্যাশ ট্রেতে মাঝে মধ্যে নামিয়ে রাখছে ছাই।

রমা আয়নার সামনে দাঁড়িয়ে মাথার চুল খুলে মেলে ধরল। কালো দীর্ঘ এই চুলের প্রেমে পড়েছিল একদিন পীযুষ। চুলে পাক দিয়ে খোঁপা করে মুখে চেপে রাখা গাডারটা বেঁধে নিল। আয়নার প্রতিবিম্বে একটু দেখলো নিজেকে, পরনে হালকা সবুজ রঙের সুতির শাড়ি, কালো ব্লাউজ। কোমরের কাছে শাড়িটা আলগা করে নেয় ও, সারাদিন যা গরম; পেটের কাছে যেন চেপে থাকে।
চশমার ওপর দিয়ে বই থেকে মুখ সরিয়ে নিজের স্ত্রীকে দেখতে লাগলো পীযুষ। ফর্সা পিঠে চাপ চাপ ঘাম জমেছে রমার।
রমারও আয়নায় নজর পড়ল স্বামীর দিকে। বললে---কি ব্যাপার এতক্ষনে তো ঘুমিয়ে কাদা হয়ে পড়তে। এখনও জেগে আছো যে আজ?

ঘড়ির দিকে তাকালো পীযুষ। বারোটা বাজতে এখনো মিনিট দশেক বাকি। বইটা বন্ধ করে উঠে গেল রমার কাছে। পেছন থেকে জড়িয়ে ধরল ওকে। ঘর্মাক্ত গ্রীবাদেশে মৃদু চুমু দিয়ে বলল---আজ একটু আদর করতে ইচ্ছে করছে তোমাকে।

---এই গরমে! আজ বড্ড টায়ার্ড।

পীযুষ রমার ব্লাউজের উপর থেকে পিঠের অনাবৃত অংশ পর্যন্ত ইতিউতি চুমু দিতে দিতে বললে---এসিটা বাড়িয়ে দাও বরং।

রমারও আজ একটু চাপা ইচ্ছে আছে বটে। অনেকদিনই তো হয়নি। হঠাৎ হঠাৎই হয় ওদের মধ্যে, তেমন কোনো রুটিন নেই। যদিও আজকাল সেই আগের মত হয় না। তবু সপ্তাহ মাঝে কোনো এক রাতে হঠাৎ ইচ্ছেতেই তারা মিলিত হয়ে থাকে, এই ইচ্ছেটা কখনো মাস পেরোয়, কখনো হপ্তা। এবার বোধ হয় শেষবার দিন কুড়ি আগে মিলিত হয়েছিল তারা।

গলার হারটা খুলতে খুলতে রমা বলল---পিকলু বোধ হয় এখনো ঘুমোয়নি।

---জানি। একটু আগে তোমার ধমকের আওয়াজে বুঝতে পেরেছি। আঃ হারটা খুলছ কেন? বেশ তো মানিয়েছে।

----ধ্যাৎ এই গরমে এসব পরে থাকা যায় না।

পীযুষ রমাকে তার দিকে ঘুরিয়ে দাঁড় করালো। রমা এখন স্বামীর নগ্ন বুকে আবদ্ধ। পীযুষ রমার কপালে, গালে চুমু এঁকে দিতে দিতে বলল---আহা! কি মিষ্টি গন্ধ তোমার গায়ে!

রমা হেসে ছাড়িয়ে নিয়ে বললে---ধ্যাৎ। একটু পিঠে পাউডার লাগিয়ে দাও দেখি।
Like Reply
#35
পীযুষ চলে গেল বিছানায়। পাউডারের ডিবে হাতে স্বামীর দিকে পিঠ করে বসল রমা। শরীর থেকে ব্লাউজটা খানিকটা তুলে ধরল পিঠের ওপর। সারা দিন কত ধকল যায় এই শরীরে। অথচ এখনো কি নিৰ্দাগ, মোলায়েম। রমার নরম শরীরের সর্বত্র পীযুষের চেনা। তার স্তন, পিঠ, পেট, নাভি, গ্রীবাদেশ সর্বত্র সে গত সতেরো বছর ধরে প্রতি ইঞ্চিতে চেনে। পিঠে পাউডারের গুঁড়ো চেপে চেপে দিয়ে বুলোতে লাগলো পীযুষ। কোমরের কাছে মেদের ভাঁজ পড়েছে খানিক। মন্দ লাগে না। রমা অবশ্য আজকাল প্রায়শই বলতে থাকে ওর নাকি মেদ জমেছে, জিমে যাওয়া দরকার। যদিও রমা কখনোই সেই সময় বার করতে চায় না। আসলে পিকলুর জন্মের পর থেকে নিজের শরীর, রূপ নিয়ে অবহেলা করে আসছে রমা। অনেক মহিলারাই আজকাল জিমে যায়, তাদের শরীরের অতিরিক্ততা ঝরাতে। রমা চাইলেও যেতে পারত। কিন্তু সেই সময়টুকু রমা বার করতে পারে না। পীযুষ অবশ্য বুঝতে পারে রমার পেটে অতটা মেদ নেই, যে দৃষ্টিকটু লাগে, সেটা বোধ হয় রমাও বুঝতে পারে। বরং পীযুষ তো দেখেছে কিভাবে বাঙালি বউগুলো এই বয়সে আস্তে আস্তে মুটকি হয়ে যায়। বিপ্লবের বউটাকেই তো দেখলে একটা কুমড়ো বলে মনে হয়। রমার তো বরং এই সামান্য মেদ, বয়সের সাথে সামান্য স্বাস্থ্য আরো তাকে ভরাট করে তুলেছে।

পীযুষের খেয়াল হল পিঠের ব্লাউজ খানিকটা তুলে ধরায় রমার স্তন আলগা হয়ে পড়েছে। খুব বড় নয় রমার স্তন, আবার শুকিয়ে যাওয়া ঝুনো নারকেলের মতও নয়। পুষ্ট, কিন্তু খানিক অবনত। ব্লাউজের অন্তরালে থাকলে সে দুটিকে ঔদ্ধত্যপূর্ণ দৃষ্টিকটু মনে হয় না। উদ্ধত না হবার জন্যই হয়ত ঊনচল্লিশ বসন্ত পেরোনো এক চৌদ্দ বছরের ছেলের মা রমার স্তনের কোনো বাহ্যিক আবেদন নেই। বাসে ট্রেনে পুরুষ মানুষের অশালীন কটূক্তি শুনবার মত কিংবা লোভাতুর দুর্বৃত্ত চোখ আটকে যাবার মত তার বুক নয়। বরং তারচেয়ে বেশি রমার গায়ের ফর্সা টকটকে রঙ ও মুখমন্ডলে এখনো রয়ে যাওয়া কোমল লাবণ্যতে আকর্ষণ আছে। তাতে চোখ যায় পুরুষ মানুষের। তবে সেই পুরুষদের চোখে সম্ভ্রমও থাকে উচ্চ শিক্ষিতা গৃহিণী রমার শালীন ব্যক্তি স্বাতন্ত্রের জন্য।
রমার ঘাড়ের কাছে মুখ গুঁজে ওর দেহ থেকে মিষ্টি ঘ্রাণ শুষে নিতে লাগলো পীযুষ। কোমল কানের লতিতে স্পর্শ করল ঠোঁট। নিজের দীর্ঘ দাম্পত্য সঙ্গিনীর মুখটাকে পর্যবেক্ষণ করল আরেকবার। স্বামী নয়, আলাদা পুরুষ হয়ে দেখতে লাগলো পীযুষ; রমার এই ভরাট মুখের আলগা শ্রী টা পুরুষদের অনুভূতি প্রবন করার আজও ক্ষমতা রাখে। রমার লাবণ্য এখন আর যৌবন শিখরে থাকা মেয়েদের মত নয়, একে অসাধারণ বলা যায় না। যৌবন আর মধ্যবয়সের সন্ধিক্ষণে ঢলায়মান পরিণত বয়সের নারীর সাধারণ এক সৌন্দর্য। এই সৌন্দর্যই বা কতজনের থাকে, এমন চল্লিশের কোঠায়। যদিওবা ষোল বছর সংসার, সন্তান লালনপালনের পর, সেই লাবণ্যকে ধরে রাখতে যুবতী নারীর মত কখনো তৎপর হয়ে ওঠেনি সে। তবু তার মুখে এখনও নিবিড় সৌন্দর্য ছায়া শীতল স্নেহ মেশানো, এই স্নেহে কোনো উগ্রতা নেই, তীব্র সাজগোজ নেই। আছে পরিছন্নতা, বুদ্ধিমত্তার মিশেল। রমা যেন পীযুষের জীবনের সেই সোনার পাথরবাটিটি, যে সংসারের খুঁটিনাটি বোঝে, পীযূষকে বোঝে, মানিয়ে নিতে পারে আত্মীয় স্বজন, বন্ধু বান্ধব। সভ্য মহলে হয়ে উঠতে পারে একজন অধ্যাপকের স্ত্রী। সন্তানের জীবনে হয়ে উঠতে পারে একজন দক্ষ শিক্ষিকা।

পীযুষ হল ঠিক উল্টোটি। রমার মত প্রশান্ত নয় বরং এলোমেলো। সবেতেই তার ভরসা, নির্ভরতা, গাইড হল রমা। কোন শার্টটা পরে যাবে, কোন লোকটির সাথে কেমন চলা উচিত, হাতের নাগালে সাবানটা, শ্যাম্পুটা, পেট গরম থেকে অম্বল পীযুষের জীবনে রমা ডাক্তার, নার্স, এডভাইজারও বলা চলে।
আবার পীযুষের মেধা, প্রবল হিউমার, পর্যবেক্ষনী শক্তি, বিশ্ববিক্ষা, ইন্টেলেকচুয়ালিটির কাছে রমা বশীভূত ও আনুগত্যশীলা সহধর্মিণী। পীযুষ জানে এখনো রাতে বজ্রপাত হলে, অন্ধকার রাস্তাঘাটে প্রয়োজনে বাড়ি ফিরতে হলে, কিংবা সাংসারিক কাজে ভারী জিনিসের পুরুষালী সহায়তায় স্বামীটিই তার নায়ক। দুর্যোগের রাতে ছেলের সামনে রমা যতই সাহসিনী নারী হোক, একান্তে ভয় পেলে স্বামীর কাছে সেঁধিয়ে যায়, ভরসা পায় পীযুষের পুরুষালি বুকে।
আসলে পীযুষের ভালো-মন্দ, ক্ষমতা-অক্ষমতা সবটাই চেনে রমা। দাম্পত্যে তাদের কলহ হলে সাময়িক কখনো রমার জেদের জয় হয় কখনো বা পীযুষের হিউমারের। পরে অবশ্য পীযুষের মনে হয় রমাই ঠিক ছিল। রমার মধ্যে এই চাপা জেদটা, খুব সহজে বোঝা যায় না। চৌদ্দ বছরের ছেলের মায়ের জেদ তো আর শিশুতোষ হয় না। তাই তার বহিঃপ্রকাশের ধরণই ভিন্ন। যা কেবল পীযুষই টের পায়।

বুকের আঁচলের মধ্যে হাত চালিয়ে রমার স্তন দুটো চেপে ধরল পীযুষ। স্তনে হাত পড়লে রমা এখনো আগের মত কেঁপে ওঠে। এই দুটি স্তন তার স্বামীর ভালোবাসার জন্য, সন্তানের শিশু বয়সের ক্ষুধা মেটানোর জন্য একদা অত্যন্ত প্রয়োজনীয় দুগ্ধ গ্রন্থি ছিল। উদ্ধত এবং বিপুলাকার না হলেও এই দুটি টলোমলো নরম বুক বেশ পুষ্ট, কিন্তু খানিক নিম্নগামী। এই বৃন্ত বলয়ের নিম্নমুখীতাতেই বোধ হয় এখন আর ব্লাউজে, অন্তর্বাসের আবরণে এর বাহ্যিক আবেদন গড়ে ওঠে না। অথচ উন্মুক্ত করে দেখলে এখনো মোহময়ী লাগে। এভাবে দেখার সুযোগ শুধু তার স্বামীটির আছে। গর্ব হয় পীযুষের। এই স্তনদুটি রমার বুকে আঁচলের তলায় ব্রেসিয়ার-ব্লাউজের বাঁধনে প্রতিদিন আড়াল থাকে। পীযুষ দেখেছে অনেকসময় দু' একজন কলিগ বাড়িতে এলে রমার প্রতি মুগ্ধ হয়ে তাকিয়ে থাকে। সেই তাকিয়ে থাকা সম্ভ্রমের। রমার মুখশ্রী, লাবণ্য, মিষ্টতা, ব্যবহারের প্রতি তাদের শ্রদ্ধার। বন্ধু মহলের মহিলারাও রমার রূপের প্রশংসা করে, গায়ের উজ্জ্বল ফর্সা বর্ণের কিংবা একঢাল চুলের প্রতি সেই প্রশংসা। পুরুষেরাও প্রশংসার শরিক হয়। অথচ কেউ টের পায় না রমার এখনো দুটি সুন্দর স্তন আছে। একসময় সেখানে স্রোত ছিল, উদ্ধত দু জোড়া বৃন্ত মাথা তুলে থাকতো বুকের সামনের দিকে সরলরৈখিক। এখন স্রোতহীন, নিম্নগামী, তবু মাংসল পরিপুষ্ট।

পীযুষ যখনই রমার স্তনদুটি হাতে নিল, তখনই বুঝতে পারল; উন্মুক্ত করে না দেখে কিংবা স্পর্শ না করে পুরুষেরা এর আবেদন টের পাবে না। হয়ত এভাবে পীযুষের মত রমার বুক দেখার অধিকার পেলে ওরাও শীষ দিয়ে বলে উঠত ''কি ঠাসা মাইজোড়া মাইরি, দেখলেই হাত..."।

কেমন একটা উত্তাপ খেলে গেল পীযুষের শরীরে। আজ বিকেলে উৎপলের দোকানের কাছে ঐ ছেলেগুলোর কটূক্তি রমার স্তন স্পর্শে মনে আসাটায় ঘৃণা নয়, হঠাৎ উত্তেজনা বাড়ালো। ঐ ভদ্রমহিলার জায়গায় যদি রমা হত! ওরা কি এমন কটূক্তি করত! অমন পুষ্ট কোমল বুকের প্রতি পুরুষ মানুষের লোভ থাকবে না, তা হয় নাকি! ঐ মহিলার মত রমাও কি নীরবে সহ্য করত কিংবা গোপনে উপভোগ? পীযুষের অশ্লীল ভাবনায় ছেদ পড়ল রমার আপত্তিততে---আঃ এতো জোরে টিপছ কেন?

রমা নিজেকে ছাড়িয়ে নিয়ে বিছানায় চিৎ হয়ে শুয়ে পড়ল। কোমরের সায়ার দড়ি আলগা করে বুকের আঁচল সরিয়ে দিল। ঐ একই রকম ভাবে স্তনের ওপর এখনো ব্লাউজ উঠে রয়েছে। যেন আহ্বান জানাচ্ছে পীযুষকে আস্বাদন গ্রহণ করবার। পীযুষ দেহের ভার ছাড়লো স্ত্রীয়ের ওপর। মুখ রাখলো বৃন্তে। লালচে বৃন্তের চারপাশে ঘন বাদামী বলয়। ওর ডান স্তনে একটি তিল আছে। পীযুষ ওষ্ঠ স্থাপন করল স্ত্রীয়ের স্তনে। রমা জানে পীযুষ স্তন চুষতে ভালোবাসে। একটু আদর করে খাওয়াতে হয় ওকে। স্বামীর মাথায় হাত রেখে বুলিয়ে দিতে লাগলো ঠিক শিশুর মত আদর দিয়ে, মুখের মধ্যে অস্পষ্ট শব্দ করে বলে উঠল---আঃ! কামড়াচ্ছে কেন?

পীযুষ জানে রমার আসলে ভালোই লাগে স্তন বৃন্তে মৃদু কামড় দিলে। পীযুষ তাই একটু দাঁতে চেপে ধরেছিল বৃন্তটা। রমা অসম্মতি জানালেও, অমনি উত্তেজনা কয়েকগুণ বেড়ে গেল তার শরীরে। রমার স্নিগ্ধ স্তন দুটো নিয়ে আদর, আর চুম্বনের পর হঠাৎ থেমে যেতে হল পীযুষকে, আসলে এমন সুখ মুহূর্তেই রমা বলে উঠল---আজকে জানো, দুপুরে অনিমেষ বাবু এসেছিলেন।

পীযুষ রমাকে আরো ঘনিষ্ট করে আব্বদ্ধ রেখে বলল---কেন ?

---বললেন তুমি নাকি তোমার কোনো বন্ধুর জন্য ফ্ল্যাটের কথা বলেছিলে।

অনিমেষ রায় আসলে পীযুষদের দুটো বাড়ি পরে থাকেন। প্রতিবেশী হিসেবে পীযুষের সাথে ঐ রাস্তা ঘাটে দেখা হলে টুকটাক কথা হয়। ওর প্রমোটারী ব্যবসা আছে। ভদ্রলোক একাই থাকেন। বছর পঁয়ত্রিশের অনিমেষকে ভদ্রলোক বলার চেয়ে যুবক বলাই ভালো।
আলতো করে রমার গালে চুমু দিল পীযুষ। ঠোঁটটা চেপে ধরতে যেতেই রমা বলে উঠল---লোকটা ভালো নয় জানো।

পীযুষ মুচকি হাসলো। অনিমেষ রায় লোকটার যে চরিত্র ভালো নয়, তা পীযুষ অনেকদিন থেকেই জানে। তবে বয়স কম, বিয়ে থা করেনি, সুদর্শনও, পয়সা টয়সাও এই বয়সে অনেক কামিয়েছে, স্বাভাবিক ভাবেই পুরুষ মানুষের এসব থাকলে একটু আলুর দোষ থাকবেই। ব্যাপারটাকে তাই বিশেষ আমল দেয় না পীযুষ। পীযুষের এক কলিগ তথাগত বাবু বলেছিলেন করুণাময়ীতে মেয়ে-জামাইয়ের জন্য ফ্ল্যাট নেবেন। কলেজ যাবার পথে মাস খানেক আগে অনিমেষকে একদিন গাড়িতে লিফট দিয়েছিল পীযুষ। তখনই কথা প্রসঙ্গে জানিয়েছিল এই ফ্ল্যাটের ব্যাপারটা।

পীযুষ রমার ডান স্তনটাকে ওপর থেকে আরেকটু ঠেলে ধরে আদর করতে করতে বললে---তুমি কি করে জানলে লোকটা ভালো না।

---এমনিতেই রাস্তায় মুখোমুখি হলে কেমন গায়ে পড়ে কথা বলতে আসে। আজকে বাড়ি এসেছিল পিকলু স্কুল বেরোনোর ঠিক পরেই। নীচে বৈঠকখানায় বসতে বললাম, কেমন গায়ে পড়ে নানা কথা বলছিল।

পীযুষ হেসে উঠল---আর তাতেই তুমি লোকটাকে খারাপ ভেবে নিলে?

রমা ঝাঁঝিয়ে উঠে বললে---ওসব অসভ্য লোকের আমি চাহুনি চিনি। খালি কথায় কথায় 'বৌদি বৌদি' করে কেমন গায়ে পড়ে যাচ্ছিল।

---আহা! ভালো তো হল রমা। তাহলে দুপুর বেলা ফাঁকা বাড়িতে তুমি একটা তোমার অ্যাডমায়ারার পেলে। তুমি ওকে প্রেমিক করে নিতে পারো। মন্দ হবে না। বয়সে তরুণ, হ্যান্ডসামও।

পীযুষের ঠাট্টায় উত্তর না দিয়ে রমা সায়ার দড়িটা আলগা করে বলে উঠল---রাত বাড়ছে, যা করবার করো।

---এই যে তাড়াহুড়ো শুরু করলে। আরেকটু আদর করতে দাও।

---হয়েছে অনেক আদর। ঢোকাবে তো ঢোকাও। নাহলে আমি পাশ ফিরে ঘুমোলাম।

পাজামার দড়ি খুলে নগ্ন হল পীযুষ। রমার যোনির মধ্যে লিঙ্গটা চেপে ধরতে গিয়ে বুঝতে পারলো রমার যোনি সিক্ত হয়ে রয়েছে। এত দ্রুত তৈরি হবার কারণ কি শুধুই পীযুষের ফোর প্লে, নাকি তরুণ লেডিকিলার অনিমেষ রায়কে নিয়ে এই কথা বলবার ফল।

চলবে
Like Reply
#36
দারুন দারুন  clps লাইক আর রেপু রইলো আপনার জন্য।

[Image: Images-2-2-1.jpg]

Like Reply
#37
Darun ektu besi kore update din
Like Reply
#38
খুব সুন্দরভাবে মানুষের যৌনতাকে তুলে ধরেছেন।
এই রকম গল্পই তো চাই।
ভালোবাসা রইলো হেনরী দা।
Like Reply
#39
ছোট্ট হলেও দারুণ আপডেট। চমৎকার ভাষাশৈলীর ব্যবহার। রমার শরীরের আকর্ষণীয় বর্ণনা।
এই শরীর পীযুষের পাশাপাশি আর কে ভোগ করে তা-ই দেখার অপেক্ষায়। তবে গল্প যেনো কাকোল্ড না হয়ে যায় এই রিকুয়েস্ট রইলো। অর্থাৎ রমা পরপুরুষের সাথে যা-ই করে, পীযুষকে লুকিয়ে যেনো করে।

আরেকটা অনুরোধ, একটু দ্রুত আপডেট চাই। পুজোর ছুটিতে আশায় ছিলাম গল্পটা অনেকদূর এগিয়ে যাবে।
Like Reply
#40
(24-10-2023, 05:00 PM)Baban Wrote: পথিকের কাজই তো রাস্তায় হাঁটা। সেই ভাবেই হেঁটে আমরা সবাই এগিয়ে চলেছি। তাই এটাই বলবো যে - চলছে।  Smile

আপনাদের অনেকেরই যে আমার লেখা ওই গল্প গুলো মনে রয়ে গেছে এটাই তো আমার কাছে লেখক হিসেবে শ্রেষ্ঠ প্রাপ্তি। কিন্তু ভালো লাগার জিনিস যদি বারবার ফিরে ফিরে আসে তবে তার মূল্য কমতে থাকে। তাছাড়া এই মুহূর্তে অমন বড়ো কিছু লেখা আর হবে বলে মনে হয়না। আমার অন্যান্য ছোট বড়ো গল্প গুলো পড়ে দেখুন। যাত্রাপথে পাঠক হিসেবে পাশে দাঁড়ানোর জন্য আপনাদের ধন্যবাদ। শুভ বিজয়া  Namaskar



প্লিজ দাদা এরকম করে বলবেন না আসল জীবনে সবার ই ব্যস্ততা আছে কিন্তু আপনার মত লেখকের গল্প এখন খুব একটা পাচ্ছি না তাই পাঠক হিসেবে অনুরোধ আবার আপনি ফিরে আসুন আর আপনার ভালো জিনিসের মূল্য আমাদের মত পাঠকদের কাছে কখোনো কম হবে না। প্লিজ দাদা আপনি এবার রাজকীয় ভাবে প্রত্যাবর্তন করুন। এটা আপনার এক তুচ্ছ পাঠকের অনুরোধ বলতে পারেন।
[+] 1 user Likes Arpon Saha's post
Like Reply




Users browsing this thread: 3 Guest(s)