14-08-2023, 08:17 PM
"দ্যাখো, আমি একটু আগে বললাম না এই মুভিতে বর্তমানে যে আমার স্ত্রী, একসময় সে অন্য একজনের স্ত্রী ছিলো এবং আমার পূর্ব পরিচিতা ছিলো। তাই অতীতের রেফারেন্স টেনে আমি মাঝে মাঝে নিজের ক্যারেক্টার থেকে বেরিয়ে গিয়ে কিছু কথা বলবো। তবে কথাগুলো কিন্তু একদম সত্যি। এর মধ্যে একটুও জল মেশানো নেই। যদি আমার কোনো কথা বুঝতে না পারো, তোমরাও আমাকে প্রশ্ন করতে পারো।" কথাগুলো বলে শুধুমাত্র স্লিভলেস ব্লাউজ আর পেটিকোট পরিহিতা বন্দনা দেবীর ওভাল আকৃতির গভীর নাভির বেশ বড়সড়ো গর্তটার মধ্যে থেকে নিজের তর্জনীটা বের করে নিয়ে এসে ঘরে উপস্থিত বাকি তিন অসমবয়সী পুরুষের দিকে তাকিয়ে অসভ্যের মতো হেসে সেটাকে নিজের মুখের মধ্যে ঢুকিয়ে কয়েকবার চুষে নিয়ে নিজের লালায় ভেজা তর্জনীটা পুনরায় সৈকতের মায়ের নাভির গর্তে ঢুকিয়ে ক্লক-ওয়াইজ ঘোরাতে লাগলো রজত বাবু।
অন্তরাত্মা সায় না দিলেও, ক্ষনিকের ভুলে এবং হয়তো অতৃপ্ত যৌন পিপাসু মনের তাগিদে কিছুক্ষণ আগে সম্পূর্ণরূপে বন্ধ না হওয়া দরজার ফাঁক দিয়ে ইউসুফ আর টিনার আদিমখেলা দেখার পর থেকে বন্দনা দেবীর শিরদাঁড়া দিয়ে একটা যৌন উত্তেজনার চোরা স্রোত বয়ে চলেছে এই ব্যাপারে সন্দেহ নেই। তার ওপর নারীদেহের প্রাথমিক লজ্জাবস্ত্র, অর্থাৎ পরনের শাড়িটা খুলে দিয়ে তাকে সায়া আর ব্লাউজে সবার সামনে দাঁড় করিয়ে তার শরীরের সংবেদনশীল অঙ্গগুলির মধ্যে অন্যতম তার গভীর নাভিটা নিয়ে এতক্ষণ ধরে খেলতে থাকার ফলে এবং একটার পর একটা অশ্লীল মন্তব্য করে সৈকতের পূজনীয়া মাতৃদেবীর প্রারম্ভিক লজ্জা এবং প্রতিরোধ ধূলিসাৎ করে দিয়ে, তার দেহের ছাইচাপা আগুনকে উস্কে দিতে শুরু করলো রজত বণিক।
কিছুক্ষণ আগে টিনার সাথে ইউসুফের ওই ভয়ঙ্কর রূপ দেখার পর, এবং রজত বাবুর বর্তমান ক্রিয়াকলাপে .. এই দু'জন বাজে লোক, এটা ধরে নিলেও। ঘরে উপস্থিত বাকি দু'জনের মধ্যে .. একদিকে তার ছেলে চুপচাপ সোফার উপর বসে রয়েছে, অন্যদিকে তার ননদের ছেলে একমনে তাদের ভিডিও করে যাচ্ছে। এই দু'জন নিরপেক্ষ অল্পবয়সী ছেলের কাছ থেকে যখন কোনো প্রতিবাদ আসছে না, তারমানে হয়তো সিনেমা শ্যুটিংয়ে এইরকমই হয়, এখন তার সঙ্গে যেটা হচ্ছে সেটাই হয়তো স্বাভাবিক .. মনে একসঙ্গে এতকিছু ভাবনা ভিড় করার জন্য কি করবে কিছু বুঝে উঠতে না পেরে দ্বিধাগ্রস্ত অবস্থায় চুপচাপ দাঁড়িয়ে রইলেন বন্দনা দেবী। আর সেই সুযোগটাই কাজে লাগালো রজত বাবু।
"জামাইষষ্ঠীর দিন দুপুরবেলা ছাদে তোমার নাভির ফুটোর মধ্যে যখন আমি দু-টাকার কয়েনটা ঢুকিয়ে দিয়েছিলাম, তখন তো তুমি লজ্জায় রাঙা হয়ে নিচে দৌড়ে পালিয়ে গিয়েছিলে। তারপর সেই কয়েনটা নিয়ে কি করলে ঝুমা? কখন বের করলে ওটা তোমার নাভির ভেতর থেকে? নিচে তো তোমার শ্বশুর শাশুড়ি, দুই ননদ, বড় নান্দাই, তোমার স্বামী .. এরা সবাই ছিলো। কেউ দেখেনি?" অশ্লীলতায় ভরা এইরকম কুরুচিকর প্রশ্ন করে রজত বাবু প্রথমে বেশ কয়েকবার নিজের ধারালো নখ দিয়ে খুঁটে দিয়ে, তারপর ভালো করে ডলে ডলে কচলে দিতে লাগলো তার শ্যালকের স্ত্রীর নাভির গভীর গর্তটা।
সৈকত ভেবেছিলো এই প্রশ্নের উত্তর তার মা কিছুতেই দেবে না। অবশ্য রজত বাবু প্রশ্ন করার পর মিনিটখানেক চুপ করেও ছিলেন বন্দনা দেবী। কিন্তু নিজের অরক্ষিত নগ্ন নাভির গর্তে ক্রমাগত তার নন্দাইয়ের যৌন আক্রমণের কাছে পরাস্ত হয়ে শেষমেষ মুখ খুলতে বাধ্য হলেন তিনি। একবার তার সন্তানের মুখের দিকে তাকিয়ে, তারপর মুখটা অন্যদিকে ঘুরিয়ে নিয়ে লজ্জা লজ্জা মুখ করে মৃদুস্বরে বললেন, "হ্যাঁ, আপনার শ্যালক দেখে ফেলেছিল। আমার হাত ধরে টেনে নিয়ে পাশের ঘরে গিয়ে জিজ্ঞাসা করেছিল, 'এটা কি ঝুমা, তোমার ওখানে? এটাতো কয়েন মনে হচ্ছে। কই দেখি?' উনি হাত বাড়াতেই আমি ওনার হাতটা সরিয়ে দিয়ে বলেছিলাম, 'হাত দিও না ওখানে, ওটা ঠাকুরের মানত করা কয়েন। আমাদের ছেলেটা টানা একমাস জ্বরে ভুগে গতকাল থেকে একটু ভালো আছে। আমি জোড়া কালীবাড়িতে গিয়ে মানত করেছিলাম .. ছেলেটা ভালো হওয়ার পরেরদিনই আমার ওইখানে ঠাকুরের নামে দেওয়া একটা কয়েন গুঁজে রাখবো সারাদিন। এই নিয়মটা আমাদের বাপের বাড়িতে রয়েছে। সকাল থেকেই তো এটা এখানে গোঁজা রয়েছে, তুমি লক্ষ্য করনি বোধহয়।' আমার কথা শুনে আপনার শ্যালক রেগেমেগে বললো, 'শিগগিরই ওটা বের করো ওখান থেকে। বাড়ি ভর্তি লোক, আর উনি নিজের নাভির মধ্যে কয়েন গুঁজে ঘরময় ঘুরে বেড়াচ্ছেন! ভাগ্যিস এখনো কেউ দেখেনি! কেউ দেখে নিলে তোমার সম্পর্কে কিরকম ধারণা হবে একবার ভেবে দেখেছো? যতসব ভুলভাল নিয়ম! এখনি বের করো বলছি ওটা ওখান থেকে।' আপনার শ্যালকের কথায় আমি হাঁফ ছেড়ে বাঁচলাম, তারপর বের করলাম কয়েনটা ওখান থেকে।"
ঘরভর্তি লোকের সামনে তার মায়ের কৈফিয়তের সুরে দেওয়া এই মন্তব্যে স্তম্ভিত হয়ে গেলো সৈকত। এতটা বিস্তারিতভাবে সত্যিই কি বলার দরকার ছিলো কথাগুলো? "না, কেউ কিছু দেখেনি সেদিন .." এইটুকু বলে বিষয়টা এড়িয়ে গেলেই তো হতো! ভাবনার অতলে তলিয়ে গেছিলো সে। তার পিসেমশাইয়ের গলার আওয়াজে ঘোর কাটলো সৈকতের।
"নিজের দোষ ঢাকতে ভগবানের কাছে মানত করার মিথ্যে অজুহাত দিলে? এমনকি নিজের অসুস্থ ছেলেটাকেও টেনে আনলে এটার মধ্যে? অসভ্য মেয়েছেলে একটা! যে নিজের আগের স্বামীকে এইভাবে মিথ্যে কথা বলে ঠকাতে পারে, সে নিজের বর্তমান স্বামী, মানে আমাকেও ঠকাতে পারে। এর শাস্তি তো তোমাকে পেতেই হবে। বলো, আজ প্যান্ডেলের ভিড়ে ক'জন তোমার এই সেক্সি পেটি আর নাভিটাকে নিয়ে খেলেছে? উফফফ নাভির গর্তটা যা বানিয়েছো না মাইরি, এর মধ্যে আমার দুটো আঙুল ঢুকে যাবে মনে হচ্ছে .." বন্দনা দেবীর রিয়েল লাইফ আর রিল লাইফ এই দুটোকে এক করে দিয়ে, নিজের তর্জনীর সঙ্গে এবার মধ্যমাটাও বলপূর্বক সৈকতের মায়ের কুয়োর মতো নাভির গর্তটার মধ্যে ঢুকিয়ে জোরে জোরে কচলে দিতে লাগলো রজন বণিক।
"আহ্ আস্তে, লাগছে তো! আচ্ছা আমার কি দোষ বলুন তো? আপনিই তো জোর করে আমার ওইটার মধ্যে কয়েনটা ঢুকিয়ে দিয়েছিলেন! আমি বরং আপনার নাম না নিয়ে আপনাকে বাঁচিয়েছিলাম সেদিন .." ননদের স্বামীর আঙুল দুটো নিজের নাভির গর্ত থেকে বের করার ব্যর্থ চেষ্টা করতে করতে অভিযোগের সুরে কথাগুলো বললেন বন্দনা দেবী।
"চোপ .. বলেছি না, একদম নিজের দোষ ঢাকার চেষ্টা করবে না! আমাকে বাঁচানোর জন্য আমার নাম নাওনি? নাকি আমার নাম নিলে সবাই যদি আমাকে চেপে ধরে, আর তখন যদি আমি সেদিন বাথরুমের ঘটনাটা সবার সামনে বলে দিই, সেই ভয়ে বলোনি আমার নাম?" কথাগুলো বলে তার শ্যালকের স্ত্রীর নাভির গর্তে প্রথমে একটা তারপর দু'টো আঙুল দিয়ে মৈথুনের ভঙ্গিমায় আগুপিছু করতে লাগলো তার কলেজ পড়ুয়া ছেলের সামনে।
"এই না .. ওইসব পুরনো কথা এখানে কেন বলছেন?" আতঙ্কিত হয়ে ফিসফিস করে বলা বন্দনা দেবীর এই কথায় সৈকতের মনে হলো .. তার মা নিশ্চয়ই এমন কিছু লুকোতে চাইছে, যা তার কাছে ভীষণ লজ্জার। যে কথা সে প্রকাশ করতে চায় না সবার সামনে।
হিংস্র হয়না যদি একবার রক্তের স্বাদ পেয়ে যায়, তাহলে তার শিকারকে শেষ না করা পর্যন্ত সে রেহাই দেয় না। এক্ষেত্রেও তাই ঘটলো, রজত বাবুর মুখে এই কথাগুলো শুনে বন্দনা দেবীকে অতিমাত্রায় এবব্যারেসিং সিচুয়েশনে ফেলে দিয়ে তাকে পুরোপুরি বশে আনার জন্য ইউসুফ জিজ্ঞাসা করলো, "কি পুরনো কথা? আমরাও একটু শুনি আর সৈকতও নিজের কানে শুনুক ওর পূজনীয়া আদরের মায়ের কীর্তি।"
"না না, প্লিজ না .. আপনি কথা দিয়েছিলেন কাউকে কোনোদিন বলবেন না কথাগুলো।" আকুতি করে তার নন্দাইয়ের উদ্দেশ্যে কথাগুলো বললেন বন্দনা দেবী।
"তোমার সব শর্ত মেনে নেয়ার পর, তোমাকে পঁচিশ হাজার টাকা নগদ দেওয়ার পর, তুমিও তো কথা দিয়েছিলে শুটিং করার সময় প্রোডাকশন টিমের অর্থাৎ আমাদের সব কথা শুনে চলবে। কিন্তু তুমি তখন থেকে নখরা করে যাচ্ছ। ঠিকঠাক সিনগুলো করতেই দিচ্ছ না আমাকে। এখন যদি বন্ড পেপারে লেখা শর্ত অনুযায়ী তোমার নামে কেস করি, তাহলে তুমি কি করবে? তাই বলছি সিনটা ঠিকঠাক চলতে দাও, বেশি বাধা দিও না। তাহলেই আমি আমার মুখ বন্ধ রাখবো।" বন্দনা দেবীর কানের কাছে মুখ নিয়ে গিয়ে কথাগুলো বলে এক ঝটকায় তাকে নিজের দিকে ঘুরিয়ে নিলো রজত বণিক। তারপর উনার মুখের একদম কাছে নিজের মুখটা নিয়ে এসে ইশারায় জানতে চাইলো তার জবাব।
একদিকে তার লজ্জাকর অতীত সামনে আসার আশঙ্কা, তো অন্যদিকে বন্ড পেপারে লেখা অজানা শর্তাবলীর ভয়। একদিকে অর্থের প্রতি মোহ, তো অন্যদিকে তার শরীরের একটি বিশেষ সংবেদনশীল অঙ্গে এতক্ষণ ধরে চলা ননস্টপ যৌন নিপীড়ন এবং সবশেষে অবশ্যই 'এটা কোনো সিনেমার শ্যুটিং হচ্ছে' সরল মনে এই কথাটা বিশ্বাস করে তাড়াতাড়ি সিনটা শেষ করার তাগিদ .. এই সবকিছুর সম্মিলিত ফলস্বরূপ তার নন্দাইয়ের চোখের দিকে লজ্জায় তাকাতে না পেরে নিরবে মাথাটা নামিয়ে নিলেন বন্দনা দেবী।
তার শ্যালকের স্ত্রীর মুখমণ্ডলের পরিবর্তিত ভাব অনেকটা যেন লজ্জাশীলা নববধূর মতো মনে হলো রজত বাবুর। সেই নববধূর মৌনতাকে সম্মতির লক্ষণ ধরে নিয়ে নিজের মুখটা বন্দনা দেবীর কানের কাছে নিয়ে এসে ফিসফিস করে বললো, "ফাঁকা বাড়িতে একজন স্বামী তার স্ত্রীকে যেভাবে আদর করে, এখন তোমাকে ঠিক সেভাবেই আদর করবো ঝুমা। আমার নিজের ছেলে ভিডিও রেকর্ডিং করছে, তাই খারাপ কিছু যে হবে না, এটা তুমি বুঝতেই পারছো। স্পয়েল করো না সিনটাকে। এনজয় করো আর কোয়াপারেট করো আমার সঙ্গে।" কথাগুলো বলার পর রজত বাবুর সাহসী এবং বেপরোয়া ঠোঁটজোড়া এই প্রথম স্পর্শ করলো বন্দনা দেবীর গালে।
গালে কয়েকটা চুমু খেয়ে বিকৃতমনস্ক রজত নিজের লম্বা খসখসে জিভ দিয়ে চেটে দিতে লাগলো তার শ্যালকের স্ত্রীর ঈষৎ ফুলো গালদুটো। এইরূপ অপ্রীতিকর এবং নোংরা কার্যকলাপে অতিমাত্রায় লজ্জা এবং ঘেন্নাতে নিজের মুখটা অন্যদিকে সরিয়ে নিতে চাইলেন বন্দনা দেবী। এতে ফল হলো উল্টো, সৈকতের মায়ের মুখটা নিজের দুই হাত দিয়ে শক্ত করে চেপে ধরে রজত বাবু উনার গাল দুটো পালা করে চাটতে চাটতে থুতনির কাছে নামিয়ে নিয়ে এলো নিজের জিভটা। তারপর একটা বিশাল হাঁ করে বন্দনা দেবীর ছোট্ট থুতনিটা নিজের মুখের মধ্যে ঢুকিয়ে নিয়ে চুষতে শুরু করে দিলো।
এই ভয়ঙ্কর দৃশ্য দেখতে দেখতে সৈকত ভাবলো একটা মানুষ কতটা নোংরা আর বিকৃত মনের এবং ডেসপারেট হলে, একজন সাবালক কলেজ পড়ুয়া সন্তানের সামনে তার মা'কে এইভাবে অশ্লীলতার চরম সীমায় নিয়ে গিয়ে সিডিউস করতে পারে!
নিজের জিভ আর ঠোঁট দিয়ে চেটে চুষে থুতনিটার দফারফা করে সৈকতের মায়ের গোলাপী ঠোঁটজোড়ার দিকে অগ্রসর হতেই আগাম বিপদ বুঝে নিজের সর্বশক্তি প্রয়োগ করে রজত বাবুকে ধাক্কা দিয়ে সরিয়ে দিয়ে সায়া আর ব্লাউজ পরা অবস্থাতেই দৌড়ে খাটের উপর গিয়ে ধপ করে বসে পড়ে হাঁপাতে লাগলেন বন্দনা দেবী।
বন্দনা দেবী হয়তো নিজেকে তার নন্দাইয়ের হাত থেকে বাঁচাতে, তাকে ঠেলে সরিয়ে দিয়ে পালিয়ে গেলো! কিন্তু একজন নববধূ তার স্বামীর আদরের অত্যাচারে অতিষ্ঠ হয়ে যেমন লজ্জা পেয়ে দূরে সরে যায়, তার শ্যালকের স্ত্রীর তাকে ধাক্কা দিয়ে সরিয়ে বিছানার উপর গিয়ে বসাটাকে সেটাই মনে করলো রজত বাবু। দুলকি চালে বিছানার কাছে গিয়ে সৈকতের মায়ের হাত ধরে বিছানা থেকে উঠিয়ে দাঁড় করিয়ে তার নাকে নিজের নাকটা দু'বার ঘষে নিয়ে গলায় মধু ঢেলে বললো, "তুমি বিছানায় খেলতে চাও? ঠিক আছে তাই হোক .." তারপর নিচের দিকে সামান্য ঝুঁকে একটা হাত বন্দনা দেবীর পাছার তলা দিয়ে নিয়ে গিয়ে আর একটা হাত পিঠের নিচে রেখে তাকে পাঁজাকোলা করে উঠিয়ে যত্ন সহকারে বিছানার উপর শুইয়ে দিলো। তারপর নিজে তার শ্যালকের স্ত্রীর দেহের উপর সমান্তরালভাবে শুয়ে পড়লো।
ওদের দু'জনের মাথা দেওয়ালের দিকে থাকার দরুন সোফার উপর বসে থাকা অবস্থায় সৈকত বিছানার উপর তার মায়ের আলতা পড়া পায়ের ছটফটানি আর ক্রমশ তার শরীরের উপর চেপে বসতে থাকা পিসেমশাইয়ের থামের মতো দু'টি লোমশ পা ছাড়া আর কিছুই দেখতে পেলো না। তার খুব ইচ্ছে করছিলো খাটের উপর পিসেমশাই এক্সাক্টলি কি করছে তার মায়ের সঙ্গে সেটা প্রত্যক্ষ করার! সেই মুহূর্তে ঋষি চোখের ইশারায় সৈকতকে সোফা থেকে উঠতে বলে খাটের পাশে গিয়ে দাঁড়িয়ে ক্যামেরাটা ফোকাস করলো ওদের দু'জনের উপর। সোফা থেকে উঠে বিছানার দিকে যাওয়ার সময় একটা অদ্ভুত জিনিস লক্ষ্য করলো সৈকত। আজকের এই সিচুয়েশন তৈরি করার যে মূল কারিগর, এই অধ্যায়ের প্রধান খলচরিত্র ইউসুফ, বিছানার দিকে না গিয়ে পাশের ঘরে ঢুকে দরজা আটকে দিলো।
ইউসুফের পাশের ঘরে চলে যাওয়ার বিষয়টাকে অতটা গুরুত্ব না দিয়ে, খাটের কাছে এগিয়ে গিয়ে সৈকত দেখলো .. বিছানার উপর শায়িত তার মায়ের গলায় নিজের মুখ গুঁজে দিয়ে নারী শরীরের মাদকতায় ভরা গন্ধ শুঁকছিলো তার পিসেমশাই। তারপর একসময় মুখ তুলে নিজের ছেলের দিকে তাকিয়ে, "তোর মামীর মুখের এক্সপ্রেশনটা ভালো করে নিবি .." এইটুকু বলে আবার মুখ গুঁজে দিলো তার মায়ের গলায়।
একজন প্রাপ্তবয়স্ক ছেলের চোখের সামনে তার মায়ের এইরূপ দুর্দশা দেখাটা যে কতটা হিউমিলিয়েটিং এবং আনফর্চুনেট, সেটা একমাত্র এই ঘটনা যার সঙ্গে ঘটেছে, সেই বুঝতে পারবে। সৈকত দেখলো তার পিসেমশাই কি ধীরে ধীরে নিচের দিকে নামছে। গলা থেকে নামতে নামতে রজত বাবুর মুখ স্পর্শ করলো বন্দনা দেবীর ব্লাউজের উপরের হুকটা খুলে গিয়ে বিপজ্জনকভাবে প্রকট হয়ে যাওয়া তার বড় বড় ফুটবলের মতো মাইদুটোর গভীর খাঁজে। কখনো এলোপাথাড়ি মুখ ঘষে, আবার কখনো নিজের নাকটা ব্লাউজের উপরিভাগে বেরিয়ে থাকা খাঁজে বলপূর্বক গুঁজে দিয়ে প্রাণ ভরে ঘ্রানাস্বাদনের পর নিজের জিভটা বের করে পরিক্রমা শুরু করলো বন্দনা দেবীর স্তনযুগলের গভীর উপত্যকায়।
এতক্ষণ লজ্জায়, ভয়ে আরষ্ট হয়ে থাকা বন্দনা দেবী ভাবছিলেন খুব তাড়াতাড়ি দুঃস্বপ্নে ভরা এই শুটিংপর্ব হয়তো শেষ হয়ে যাবে। তাই সেই অর্থে বাধা দিচ্ছিলেন না তিনি। কিন্তু এখন তার নান্দাইকে ক্রমশ আউট অফ কন্ট্রোল হতে দেখে উপর থেকে তাকে সরিয়ে দেওয়ার জন্য হাত পা চালাতে শুরু করলেন। এতে ফল হলো উল্টো, বাধা প্রদানকারী সৈকতের মায়ের হাতদুটোকে নিজের এক হাতের পাঞ্জা দিয়ে মাথার উপর উঠিয়ে চেপে ধরলো রজত বাবু। তারপর নিজের বডি ল্যাঙ্গুয়েজ 'স্ত্রীর প্রতি স্বামীর পোলাইট আদর' থেকে পরিবর্তিত করে 'পাশবিক মোডে' নিয়ে চলে গেলো রজত বণিক।
একটা পৈশাচিক হাসি হেসে নিজের মুখটা পুনরায় সৈকতের মায়ের গলার কাছে নিয়ে এসে নিজের লম্বা খসখসে জিভটা বের করে দু-একবার সেই স্থানে জমে থাকা বিন্দু বিন্দু ঘামগলো চেটে নিয়ে গলায় এবং তার চারপাশে ছোট ছোট কামড় বসাতে লাগলো। সৈকত লক্ষ্য করলো তার পিসেমশাই এবার ধীরে ধীরে মুখমন্ডলের দিকে অগ্রসর হয়ে তার মায়ের দুই গালে প্রথমে বেশ কয়েকটা চুম্বন করলো, তারপর জিভ দিয়ে চেটে দিতে লাগলো ফোলা ফোলা গাল দুটো। অতঃপর শুরু হলো গালে কামড় বসানো।
"প্লিজ এরকম করবেন না, আপনার দুটি পায়ে পরি রজত দা! আমার ছেলে এখানে রয়েছে। ওখানে দাগ বসে গেলে আমি মুখ দেখাতে পারবো না। আমি কি কৈফিয়ত দেবো বাড়ির লোকজনকে?" তার নন্দাইয়ের শরীরের নিচে পিষ্ট হতে হতে কাকুতি-মিনতি করে বলতে লাগলেন বন্দনা দেবী।
এমতাবস্থায় একজন প্রাপ্তবয়স্ক সন্তান হিসেবে তার মায়ের হয়ে সাওয়াল করা উচিৎ ছিলো সৈকতের। কিন্তু ভীতু প্রকৃতির, অপদার্থ সৈকত কিছু বলার আগেই ক্যামেরা-পার্সন ওরফে তার পিসতুতো দাদা ঋষি ক্যামেরার লেন্স থেকে চোখ না সরিয়ে বলে উঠলো "আমি একটা কথা বলি? মামীর গালে এভাবে কামড়িও না। সত্যিই তো ওখানে দাগ হয়ে গেলে তোমার মুভিরই ক্ষতি হবে! উনি তো এই মুভির একজন এ্যাক্টেস! তুমি বরং ওনার ঠোঁট খাওয়ায় মন দাও এবার। একটা জিনিস সবসময় মনে রাখবে .. একজন মহিলাকে কাবু করতে গেলে লিপলক অবস্থায় যাবতীয় কার্যসিদ্ধি সম্ভব .."
তার পিসতুতো দাদার মুখে কথাগুলো শুনে স্তম্ভিত হয়ে গেলো সৈকত। মনে হলো পায়ের থেকে জুতো খুলে মারে ওর মুখে। কিন্তু এই প্রতিকূল পরিস্থিতিতে, যেখানে সবাই তার বিপক্ষে .. সেখানে চুপচাপ দাঁড়িয়ে থাকা ছাড়া আর অন্যকিছু করার সাহস পেলো না সে।
অন্তরাত্মা সায় না দিলেও, ক্ষনিকের ভুলে এবং হয়তো অতৃপ্ত যৌন পিপাসু মনের তাগিদে কিছুক্ষণ আগে সম্পূর্ণরূপে বন্ধ না হওয়া দরজার ফাঁক দিয়ে ইউসুফ আর টিনার আদিমখেলা দেখার পর থেকে বন্দনা দেবীর শিরদাঁড়া দিয়ে একটা যৌন উত্তেজনার চোরা স্রোত বয়ে চলেছে এই ব্যাপারে সন্দেহ নেই। তার ওপর নারীদেহের প্রাথমিক লজ্জাবস্ত্র, অর্থাৎ পরনের শাড়িটা খুলে দিয়ে তাকে সায়া আর ব্লাউজে সবার সামনে দাঁড় করিয়ে তার শরীরের সংবেদনশীল অঙ্গগুলির মধ্যে অন্যতম তার গভীর নাভিটা নিয়ে এতক্ষণ ধরে খেলতে থাকার ফলে এবং একটার পর একটা অশ্লীল মন্তব্য করে সৈকতের পূজনীয়া মাতৃদেবীর প্রারম্ভিক লজ্জা এবং প্রতিরোধ ধূলিসাৎ করে দিয়ে, তার দেহের ছাইচাপা আগুনকে উস্কে দিতে শুরু করলো রজত বণিক।
কিছুক্ষণ আগে টিনার সাথে ইউসুফের ওই ভয়ঙ্কর রূপ দেখার পর, এবং রজত বাবুর বর্তমান ক্রিয়াকলাপে .. এই দু'জন বাজে লোক, এটা ধরে নিলেও। ঘরে উপস্থিত বাকি দু'জনের মধ্যে .. একদিকে তার ছেলে চুপচাপ সোফার উপর বসে রয়েছে, অন্যদিকে তার ননদের ছেলে একমনে তাদের ভিডিও করে যাচ্ছে। এই দু'জন নিরপেক্ষ অল্পবয়সী ছেলের কাছ থেকে যখন কোনো প্রতিবাদ আসছে না, তারমানে হয়তো সিনেমা শ্যুটিংয়ে এইরকমই হয়, এখন তার সঙ্গে যেটা হচ্ছে সেটাই হয়তো স্বাভাবিক .. মনে একসঙ্গে এতকিছু ভাবনা ভিড় করার জন্য কি করবে কিছু বুঝে উঠতে না পেরে দ্বিধাগ্রস্ত অবস্থায় চুপচাপ দাঁড়িয়ে রইলেন বন্দনা দেবী। আর সেই সুযোগটাই কাজে লাগালো রজত বাবু।
"জামাইষষ্ঠীর দিন দুপুরবেলা ছাদে তোমার নাভির ফুটোর মধ্যে যখন আমি দু-টাকার কয়েনটা ঢুকিয়ে দিয়েছিলাম, তখন তো তুমি লজ্জায় রাঙা হয়ে নিচে দৌড়ে পালিয়ে গিয়েছিলে। তারপর সেই কয়েনটা নিয়ে কি করলে ঝুমা? কখন বের করলে ওটা তোমার নাভির ভেতর থেকে? নিচে তো তোমার শ্বশুর শাশুড়ি, দুই ননদ, বড় নান্দাই, তোমার স্বামী .. এরা সবাই ছিলো। কেউ দেখেনি?" অশ্লীলতায় ভরা এইরকম কুরুচিকর প্রশ্ন করে রজত বাবু প্রথমে বেশ কয়েকবার নিজের ধারালো নখ দিয়ে খুঁটে দিয়ে, তারপর ভালো করে ডলে ডলে কচলে দিতে লাগলো তার শ্যালকের স্ত্রীর নাভির গভীর গর্তটা।
সৈকত ভেবেছিলো এই প্রশ্নের উত্তর তার মা কিছুতেই দেবে না। অবশ্য রজত বাবু প্রশ্ন করার পর মিনিটখানেক চুপ করেও ছিলেন বন্দনা দেবী। কিন্তু নিজের অরক্ষিত নগ্ন নাভির গর্তে ক্রমাগত তার নন্দাইয়ের যৌন আক্রমণের কাছে পরাস্ত হয়ে শেষমেষ মুখ খুলতে বাধ্য হলেন তিনি। একবার তার সন্তানের মুখের দিকে তাকিয়ে, তারপর মুখটা অন্যদিকে ঘুরিয়ে নিয়ে লজ্জা লজ্জা মুখ করে মৃদুস্বরে বললেন, "হ্যাঁ, আপনার শ্যালক দেখে ফেলেছিল। আমার হাত ধরে টেনে নিয়ে পাশের ঘরে গিয়ে জিজ্ঞাসা করেছিল, 'এটা কি ঝুমা, তোমার ওখানে? এটাতো কয়েন মনে হচ্ছে। কই দেখি?' উনি হাত বাড়াতেই আমি ওনার হাতটা সরিয়ে দিয়ে বলেছিলাম, 'হাত দিও না ওখানে, ওটা ঠাকুরের মানত করা কয়েন। আমাদের ছেলেটা টানা একমাস জ্বরে ভুগে গতকাল থেকে একটু ভালো আছে। আমি জোড়া কালীবাড়িতে গিয়ে মানত করেছিলাম .. ছেলেটা ভালো হওয়ার পরেরদিনই আমার ওইখানে ঠাকুরের নামে দেওয়া একটা কয়েন গুঁজে রাখবো সারাদিন। এই নিয়মটা আমাদের বাপের বাড়িতে রয়েছে। সকাল থেকেই তো এটা এখানে গোঁজা রয়েছে, তুমি লক্ষ্য করনি বোধহয়।' আমার কথা শুনে আপনার শ্যালক রেগেমেগে বললো, 'শিগগিরই ওটা বের করো ওখান থেকে। বাড়ি ভর্তি লোক, আর উনি নিজের নাভির মধ্যে কয়েন গুঁজে ঘরময় ঘুরে বেড়াচ্ছেন! ভাগ্যিস এখনো কেউ দেখেনি! কেউ দেখে নিলে তোমার সম্পর্কে কিরকম ধারণা হবে একবার ভেবে দেখেছো? যতসব ভুলভাল নিয়ম! এখনি বের করো বলছি ওটা ওখান থেকে।' আপনার শ্যালকের কথায় আমি হাঁফ ছেড়ে বাঁচলাম, তারপর বের করলাম কয়েনটা ওখান থেকে।"
ঘরভর্তি লোকের সামনে তার মায়ের কৈফিয়তের সুরে দেওয়া এই মন্তব্যে স্তম্ভিত হয়ে গেলো সৈকত। এতটা বিস্তারিতভাবে সত্যিই কি বলার দরকার ছিলো কথাগুলো? "না, কেউ কিছু দেখেনি সেদিন .." এইটুকু বলে বিষয়টা এড়িয়ে গেলেই তো হতো! ভাবনার অতলে তলিয়ে গেছিলো সে। তার পিসেমশাইয়ের গলার আওয়াজে ঘোর কাটলো সৈকতের।
"নিজের দোষ ঢাকতে ভগবানের কাছে মানত করার মিথ্যে অজুহাত দিলে? এমনকি নিজের অসুস্থ ছেলেটাকেও টেনে আনলে এটার মধ্যে? অসভ্য মেয়েছেলে একটা! যে নিজের আগের স্বামীকে এইভাবে মিথ্যে কথা বলে ঠকাতে পারে, সে নিজের বর্তমান স্বামী, মানে আমাকেও ঠকাতে পারে। এর শাস্তি তো তোমাকে পেতেই হবে। বলো, আজ প্যান্ডেলের ভিড়ে ক'জন তোমার এই সেক্সি পেটি আর নাভিটাকে নিয়ে খেলেছে? উফফফ নাভির গর্তটা যা বানিয়েছো না মাইরি, এর মধ্যে আমার দুটো আঙুল ঢুকে যাবে মনে হচ্ছে .." বন্দনা দেবীর রিয়েল লাইফ আর রিল লাইফ এই দুটোকে এক করে দিয়ে, নিজের তর্জনীর সঙ্গে এবার মধ্যমাটাও বলপূর্বক সৈকতের মায়ের কুয়োর মতো নাভির গর্তটার মধ্যে ঢুকিয়ে জোরে জোরে কচলে দিতে লাগলো রজন বণিক।
"আহ্ আস্তে, লাগছে তো! আচ্ছা আমার কি দোষ বলুন তো? আপনিই তো জোর করে আমার ওইটার মধ্যে কয়েনটা ঢুকিয়ে দিয়েছিলেন! আমি বরং আপনার নাম না নিয়ে আপনাকে বাঁচিয়েছিলাম সেদিন .." ননদের স্বামীর আঙুল দুটো নিজের নাভির গর্ত থেকে বের করার ব্যর্থ চেষ্টা করতে করতে অভিযোগের সুরে কথাগুলো বললেন বন্দনা দেবী।
"চোপ .. বলেছি না, একদম নিজের দোষ ঢাকার চেষ্টা করবে না! আমাকে বাঁচানোর জন্য আমার নাম নাওনি? নাকি আমার নাম নিলে সবাই যদি আমাকে চেপে ধরে, আর তখন যদি আমি সেদিন বাথরুমের ঘটনাটা সবার সামনে বলে দিই, সেই ভয়ে বলোনি আমার নাম?" কথাগুলো বলে তার শ্যালকের স্ত্রীর নাভির গর্তে প্রথমে একটা তারপর দু'টো আঙুল দিয়ে মৈথুনের ভঙ্গিমায় আগুপিছু করতে লাগলো তার কলেজ পড়ুয়া ছেলের সামনে।
"এই না .. ওইসব পুরনো কথা এখানে কেন বলছেন?" আতঙ্কিত হয়ে ফিসফিস করে বলা বন্দনা দেবীর এই কথায় সৈকতের মনে হলো .. তার মা নিশ্চয়ই এমন কিছু লুকোতে চাইছে, যা তার কাছে ভীষণ লজ্জার। যে কথা সে প্রকাশ করতে চায় না সবার সামনে।
হিংস্র হয়না যদি একবার রক্তের স্বাদ পেয়ে যায়, তাহলে তার শিকারকে শেষ না করা পর্যন্ত সে রেহাই দেয় না। এক্ষেত্রেও তাই ঘটলো, রজত বাবুর মুখে এই কথাগুলো শুনে বন্দনা দেবীকে অতিমাত্রায় এবব্যারেসিং সিচুয়েশনে ফেলে দিয়ে তাকে পুরোপুরি বশে আনার জন্য ইউসুফ জিজ্ঞাসা করলো, "কি পুরনো কথা? আমরাও একটু শুনি আর সৈকতও নিজের কানে শুনুক ওর পূজনীয়া আদরের মায়ের কীর্তি।"
"না না, প্লিজ না .. আপনি কথা দিয়েছিলেন কাউকে কোনোদিন বলবেন না কথাগুলো।" আকুতি করে তার নন্দাইয়ের উদ্দেশ্যে কথাগুলো বললেন বন্দনা দেবী।
"তোমার সব শর্ত মেনে নেয়ার পর, তোমাকে পঁচিশ হাজার টাকা নগদ দেওয়ার পর, তুমিও তো কথা দিয়েছিলে শুটিং করার সময় প্রোডাকশন টিমের অর্থাৎ আমাদের সব কথা শুনে চলবে। কিন্তু তুমি তখন থেকে নখরা করে যাচ্ছ। ঠিকঠাক সিনগুলো করতেই দিচ্ছ না আমাকে। এখন যদি বন্ড পেপারে লেখা শর্ত অনুযায়ী তোমার নামে কেস করি, তাহলে তুমি কি করবে? তাই বলছি সিনটা ঠিকঠাক চলতে দাও, বেশি বাধা দিও না। তাহলেই আমি আমার মুখ বন্ধ রাখবো।" বন্দনা দেবীর কানের কাছে মুখ নিয়ে গিয়ে কথাগুলো বলে এক ঝটকায় তাকে নিজের দিকে ঘুরিয়ে নিলো রজত বণিক। তারপর উনার মুখের একদম কাছে নিজের মুখটা নিয়ে এসে ইশারায় জানতে চাইলো তার জবাব।
একদিকে তার লজ্জাকর অতীত সামনে আসার আশঙ্কা, তো অন্যদিকে বন্ড পেপারে লেখা অজানা শর্তাবলীর ভয়। একদিকে অর্থের প্রতি মোহ, তো অন্যদিকে তার শরীরের একটি বিশেষ সংবেদনশীল অঙ্গে এতক্ষণ ধরে চলা ননস্টপ যৌন নিপীড়ন এবং সবশেষে অবশ্যই 'এটা কোনো সিনেমার শ্যুটিং হচ্ছে' সরল মনে এই কথাটা বিশ্বাস করে তাড়াতাড়ি সিনটা শেষ করার তাগিদ .. এই সবকিছুর সম্মিলিত ফলস্বরূপ তার নন্দাইয়ের চোখের দিকে লজ্জায় তাকাতে না পেরে নিরবে মাথাটা নামিয়ে নিলেন বন্দনা দেবী।
তার শ্যালকের স্ত্রীর মুখমণ্ডলের পরিবর্তিত ভাব অনেকটা যেন লজ্জাশীলা নববধূর মতো মনে হলো রজত বাবুর। সেই নববধূর মৌনতাকে সম্মতির লক্ষণ ধরে নিয়ে নিজের মুখটা বন্দনা দেবীর কানের কাছে নিয়ে এসে ফিসফিস করে বললো, "ফাঁকা বাড়িতে একজন স্বামী তার স্ত্রীকে যেভাবে আদর করে, এখন তোমাকে ঠিক সেভাবেই আদর করবো ঝুমা। আমার নিজের ছেলে ভিডিও রেকর্ডিং করছে, তাই খারাপ কিছু যে হবে না, এটা তুমি বুঝতেই পারছো। স্পয়েল করো না সিনটাকে। এনজয় করো আর কোয়াপারেট করো আমার সঙ্গে।" কথাগুলো বলার পর রজত বাবুর সাহসী এবং বেপরোয়া ঠোঁটজোড়া এই প্রথম স্পর্শ করলো বন্দনা দেবীর গালে।
গালে কয়েকটা চুমু খেয়ে বিকৃতমনস্ক রজত নিজের লম্বা খসখসে জিভ দিয়ে চেটে দিতে লাগলো তার শ্যালকের স্ত্রীর ঈষৎ ফুলো গালদুটো। এইরূপ অপ্রীতিকর এবং নোংরা কার্যকলাপে অতিমাত্রায় লজ্জা এবং ঘেন্নাতে নিজের মুখটা অন্যদিকে সরিয়ে নিতে চাইলেন বন্দনা দেবী। এতে ফল হলো উল্টো, সৈকতের মায়ের মুখটা নিজের দুই হাত দিয়ে শক্ত করে চেপে ধরে রজত বাবু উনার গাল দুটো পালা করে চাটতে চাটতে থুতনির কাছে নামিয়ে নিয়ে এলো নিজের জিভটা। তারপর একটা বিশাল হাঁ করে বন্দনা দেবীর ছোট্ট থুতনিটা নিজের মুখের মধ্যে ঢুকিয়ে নিয়ে চুষতে শুরু করে দিলো।
এই ভয়ঙ্কর দৃশ্য দেখতে দেখতে সৈকত ভাবলো একটা মানুষ কতটা নোংরা আর বিকৃত মনের এবং ডেসপারেট হলে, একজন সাবালক কলেজ পড়ুয়া সন্তানের সামনে তার মা'কে এইভাবে অশ্লীলতার চরম সীমায় নিয়ে গিয়ে সিডিউস করতে পারে!
নিজের জিভ আর ঠোঁট দিয়ে চেটে চুষে থুতনিটার দফারফা করে সৈকতের মায়ের গোলাপী ঠোঁটজোড়ার দিকে অগ্রসর হতেই আগাম বিপদ বুঝে নিজের সর্বশক্তি প্রয়োগ করে রজত বাবুকে ধাক্কা দিয়ে সরিয়ে দিয়ে সায়া আর ব্লাউজ পরা অবস্থাতেই দৌড়ে খাটের উপর গিয়ে ধপ করে বসে পড়ে হাঁপাতে লাগলেন বন্দনা দেবী।
বন্দনা দেবী হয়তো নিজেকে তার নন্দাইয়ের হাত থেকে বাঁচাতে, তাকে ঠেলে সরিয়ে দিয়ে পালিয়ে গেলো! কিন্তু একজন নববধূ তার স্বামীর আদরের অত্যাচারে অতিষ্ঠ হয়ে যেমন লজ্জা পেয়ে দূরে সরে যায়, তার শ্যালকের স্ত্রীর তাকে ধাক্কা দিয়ে সরিয়ে বিছানার উপর গিয়ে বসাটাকে সেটাই মনে করলো রজত বাবু। দুলকি চালে বিছানার কাছে গিয়ে সৈকতের মায়ের হাত ধরে বিছানা থেকে উঠিয়ে দাঁড় করিয়ে তার নাকে নিজের নাকটা দু'বার ঘষে নিয়ে গলায় মধু ঢেলে বললো, "তুমি বিছানায় খেলতে চাও? ঠিক আছে তাই হোক .." তারপর নিচের দিকে সামান্য ঝুঁকে একটা হাত বন্দনা দেবীর পাছার তলা দিয়ে নিয়ে গিয়ে আর একটা হাত পিঠের নিচে রেখে তাকে পাঁজাকোলা করে উঠিয়ে যত্ন সহকারে বিছানার উপর শুইয়ে দিলো। তারপর নিজে তার শ্যালকের স্ত্রীর দেহের উপর সমান্তরালভাবে শুয়ে পড়লো।
ওদের দু'জনের মাথা দেওয়ালের দিকে থাকার দরুন সোফার উপর বসে থাকা অবস্থায় সৈকত বিছানার উপর তার মায়ের আলতা পড়া পায়ের ছটফটানি আর ক্রমশ তার শরীরের উপর চেপে বসতে থাকা পিসেমশাইয়ের থামের মতো দু'টি লোমশ পা ছাড়া আর কিছুই দেখতে পেলো না। তার খুব ইচ্ছে করছিলো খাটের উপর পিসেমশাই এক্সাক্টলি কি করছে তার মায়ের সঙ্গে সেটা প্রত্যক্ষ করার! সেই মুহূর্তে ঋষি চোখের ইশারায় সৈকতকে সোফা থেকে উঠতে বলে খাটের পাশে গিয়ে দাঁড়িয়ে ক্যামেরাটা ফোকাস করলো ওদের দু'জনের উপর। সোফা থেকে উঠে বিছানার দিকে যাওয়ার সময় একটা অদ্ভুত জিনিস লক্ষ্য করলো সৈকত। আজকের এই সিচুয়েশন তৈরি করার যে মূল কারিগর, এই অধ্যায়ের প্রধান খলচরিত্র ইউসুফ, বিছানার দিকে না গিয়ে পাশের ঘরে ঢুকে দরজা আটকে দিলো।
ইউসুফের পাশের ঘরে চলে যাওয়ার বিষয়টাকে অতটা গুরুত্ব না দিয়ে, খাটের কাছে এগিয়ে গিয়ে সৈকত দেখলো .. বিছানার উপর শায়িত তার মায়ের গলায় নিজের মুখ গুঁজে দিয়ে নারী শরীরের মাদকতায় ভরা গন্ধ শুঁকছিলো তার পিসেমশাই। তারপর একসময় মুখ তুলে নিজের ছেলের দিকে তাকিয়ে, "তোর মামীর মুখের এক্সপ্রেশনটা ভালো করে নিবি .." এইটুকু বলে আবার মুখ গুঁজে দিলো তার মায়ের গলায়।
একজন প্রাপ্তবয়স্ক ছেলের চোখের সামনে তার মায়ের এইরূপ দুর্দশা দেখাটা যে কতটা হিউমিলিয়েটিং এবং আনফর্চুনেট, সেটা একমাত্র এই ঘটনা যার সঙ্গে ঘটেছে, সেই বুঝতে পারবে। সৈকত দেখলো তার পিসেমশাই কি ধীরে ধীরে নিচের দিকে নামছে। গলা থেকে নামতে নামতে রজত বাবুর মুখ স্পর্শ করলো বন্দনা দেবীর ব্লাউজের উপরের হুকটা খুলে গিয়ে বিপজ্জনকভাবে প্রকট হয়ে যাওয়া তার বড় বড় ফুটবলের মতো মাইদুটোর গভীর খাঁজে। কখনো এলোপাথাড়ি মুখ ঘষে, আবার কখনো নিজের নাকটা ব্লাউজের উপরিভাগে বেরিয়ে থাকা খাঁজে বলপূর্বক গুঁজে দিয়ে প্রাণ ভরে ঘ্রানাস্বাদনের পর নিজের জিভটা বের করে পরিক্রমা শুরু করলো বন্দনা দেবীর স্তনযুগলের গভীর উপত্যকায়।
এতক্ষণ লজ্জায়, ভয়ে আরষ্ট হয়ে থাকা বন্দনা দেবী ভাবছিলেন খুব তাড়াতাড়ি দুঃস্বপ্নে ভরা এই শুটিংপর্ব হয়তো শেষ হয়ে যাবে। তাই সেই অর্থে বাধা দিচ্ছিলেন না তিনি। কিন্তু এখন তার নান্দাইকে ক্রমশ আউট অফ কন্ট্রোল হতে দেখে উপর থেকে তাকে সরিয়ে দেওয়ার জন্য হাত পা চালাতে শুরু করলেন। এতে ফল হলো উল্টো, বাধা প্রদানকারী সৈকতের মায়ের হাতদুটোকে নিজের এক হাতের পাঞ্জা দিয়ে মাথার উপর উঠিয়ে চেপে ধরলো রজত বাবু। তারপর নিজের বডি ল্যাঙ্গুয়েজ 'স্ত্রীর প্রতি স্বামীর পোলাইট আদর' থেকে পরিবর্তিত করে 'পাশবিক মোডে' নিয়ে চলে গেলো রজত বণিক।
একটা পৈশাচিক হাসি হেসে নিজের মুখটা পুনরায় সৈকতের মায়ের গলার কাছে নিয়ে এসে নিজের লম্বা খসখসে জিভটা বের করে দু-একবার সেই স্থানে জমে থাকা বিন্দু বিন্দু ঘামগলো চেটে নিয়ে গলায় এবং তার চারপাশে ছোট ছোট কামড় বসাতে লাগলো। সৈকত লক্ষ্য করলো তার পিসেমশাই এবার ধীরে ধীরে মুখমন্ডলের দিকে অগ্রসর হয়ে তার মায়ের দুই গালে প্রথমে বেশ কয়েকটা চুম্বন করলো, তারপর জিভ দিয়ে চেটে দিতে লাগলো ফোলা ফোলা গাল দুটো। অতঃপর শুরু হলো গালে কামড় বসানো।
"প্লিজ এরকম করবেন না, আপনার দুটি পায়ে পরি রজত দা! আমার ছেলে এখানে রয়েছে। ওখানে দাগ বসে গেলে আমি মুখ দেখাতে পারবো না। আমি কি কৈফিয়ত দেবো বাড়ির লোকজনকে?" তার নন্দাইয়ের শরীরের নিচে পিষ্ট হতে হতে কাকুতি-মিনতি করে বলতে লাগলেন বন্দনা দেবী।
এমতাবস্থায় একজন প্রাপ্তবয়স্ক সন্তান হিসেবে তার মায়ের হয়ে সাওয়াল করা উচিৎ ছিলো সৈকতের। কিন্তু ভীতু প্রকৃতির, অপদার্থ সৈকত কিছু বলার আগেই ক্যামেরা-পার্সন ওরফে তার পিসতুতো দাদা ঋষি ক্যামেরার লেন্স থেকে চোখ না সরিয়ে বলে উঠলো "আমি একটা কথা বলি? মামীর গালে এভাবে কামড়িও না। সত্যিই তো ওখানে দাগ হয়ে গেলে তোমার মুভিরই ক্ষতি হবে! উনি তো এই মুভির একজন এ্যাক্টেস! তুমি বরং ওনার ঠোঁট খাওয়ায় মন দাও এবার। একটা জিনিস সবসময় মনে রাখবে .. একজন মহিলাকে কাবু করতে গেলে লিপলক অবস্থায় যাবতীয় কার্যসিদ্ধি সম্ভব .."
তার পিসতুতো দাদার মুখে কথাগুলো শুনে স্তম্ভিত হয়ে গেলো সৈকত। মনে হলো পায়ের থেকে জুতো খুলে মারে ওর মুখে। কিন্তু এই প্রতিকূল পরিস্থিতিতে, যেখানে সবাই তার বিপক্ষে .. সেখানে চুপচাপ দাঁড়িয়ে থাকা ছাড়া আর অন্যকিছু করার সাহস পেলো না সে।
~ পরবর্তী আপডেট কিছুক্ষণের মধ্যেই আসছে ~