Thread Rating:
  • 34 Vote(s) - 3.26 Average
  • 1
  • 2
  • 3
  • 4
  • 5
এস টি সেক্স
(28-06-2023, 10:13 AM)Ajju bhaiii Wrote: Besh valo chilo part ta kichu ta sitol r santo kintu besh valo

(28-06-2023, 10:43 AM)D Rits Wrote: Wow this part was kind of romantic good

একটু রোম্যান্টিক ফেজ ছিল এটা।
এরপরে শুরু হবে উদ্দাম সেক্স।
ভালবাসার ভিখারি
Like Reply
Do not mention / post any under age /rape content. If found Please use REPORT button.
(28-06-2023, 01:33 PM)Shyamoli Wrote: Anek valo hoyece golpo ta kintu apni j ghotona ta bollen ota ki sotti na ki?

কমেন্টের জন্য ধন্যবাদ।
কোন ঘটনার কথা বলছেন?
ভালবাসার ভিখারি
[+] 1 user Likes দীপ চক্কোত্তি's post
Like Reply
(28-06-2023, 10:45 AM)Maphesto Wrote: Anek natun jinis janlam ei kaj kora meye der o anek chap

প্রত্যেক জীবিকার-ই কিছু না কিছু professional hazard আছে।
এই পার্টটাইম কলগার্লগিরিও একটি জীবিকা, বা উপজীবিকাও বলতে পারেন।
এবং একটু high risk profession, তাই hazard-ও বেশি
ভালবাসার ভিখারি
Like Reply
(28-06-2023, 10:07 AM)Ajju bhaiii Wrote: Sucharita r laltu ke dominate kora ta enjoy korechi sei bishoy e sondeho nei........kintu request korbo neetu boudi jeno submissive type hoi please... O jeno laltu ba r jara korbe tader hate dominated hoi.... Please

নারীকে dominated দেখতেই পুরুষরা পছন্দ করে।
কিন্তু আমার ব্যক্তিগত পছন্দ Woman on Top
ভালবাসার ভিখারি
Like Reply
(28-06-2023, 12:29 PM)Papiya. S Wrote: Ajker puri part ta dedicated to jhum chilo oke eivabei ektu screen time din r pratik r jhum er modhye ki kono love angle hote choleche?

ঝুম-ই এই গল্পের নায়িকা; বাকি চরিত্ররা এসেছে ঝুমের চরিত্রটাকে ফুটিয়ে তুলতে।
প্রতীক ঝুমের পছন্দের মানুষ কি হতে পারে?
পড়তে থাকুন
ভালবাসার ভিখারি
Like Reply
(28-06-2023, 01:57 PM)দীপ চক্কোত্তি Wrote: কমেন্টের জন্য ধন্যবাদ।
কোন ঘটনার কথা বলছেন?

Oi j meye ta more gelo suicide kore
[+] 1 user Likes Shyamoli's post
Like Reply
(28-06-2023, 11:15 AM)Dushtuchele567 Wrote: Darun hochye kintu ekta jinis bujhlam na chobi ta to normal I chilo tahole o problem? Kono nude to na

তোমার প্রশ্নের পাওয়ার জন্য আগামী পর্বের জন্য অপেক্ষা করতে হবে
ভালবাসার ভিখারি
Like Reply
(28-06-2023, 11:30 AM)Mustaq Wrote: Konta chere j kontar kotha bolbo bujhte parchi na dutoi nijer nijer moto osadharon

কমেন্টের জন্য ধন্যবাদ।

এভাবেই থাকুন সাথে,
আপডেট পাবেন দিনে-রাতে
ভালবাসার ভিখারি
Like Reply
(28-06-2023, 03:22 PM)Shyamoli Wrote: Oi j meye ta more gelo suicide kore

হ্যাঁ, ঘটেছিল তো ঘটনাটা, মিডিয়াতে এসেওছিল।
পরে অবশ্য চেপে দেওয়া হয়
ভালবাসার ভিখারি
Like Reply
[Image: download-2.jpg]

পঞ্চাশৎ পর্ব

(১)

এক আজব দুনিয়া। এখানে শোনা যায় মূহূ্র্তের মধ্যে রাজা ফকির এবং ফকির রাজা বনে যায়। রাজাকে ফকির বনতে অথবা ফকিরকে রাজা বনতে তো দেখে নি শানু, কিন্তু অনেক স্বল্পবিত্ত মানুষকে, দিনের শেষে কপাল চাপড়াতে দেখেছে। সব খেলার সেরা খেলা হলো জুয়ো খেলা আর সব জুয়োর সেরা জুয়ো হলো ঘোড়ার রেস। কোটি কোটি টাকার হাত বদল হয় এই মাঠে, তার সবকটার রঙই যে সাদা, সে কথা কেউ মাথার দিব্যি দিয়ে বলবে না। কলকাতা ছাড়া মুম্বাই-পুণে, ব্যাঙ্গালুরু-মহীশুর, চেন্নাই-হায়দ্রাবাদ, দিল্লীতেও এই রেস খেলা হয়। কলকাতায় সাধারনত শীতকালে এবং বর্যাকালে রেস খেলা হয়, কিন্তু উইন্টার সিজনটাই বেশী জনপ্রিয়। এই সময় দেশবিদেশ থেকে ঘোড়ার মালিকরা তাদের বিখ্যাত ঘোড়াগুলো নিয়ে আসে। আসেন বিখ্যাত ট্রনার এবং জকিরা। থাউজ্যান্ড গিনি - টু থাউজ্যান্ড গিনি, পুলিশ কমিশনার্স কাপ, ডার্বি ইত্যাদি বড় বড় ইভেন্টগুলো এই সময়ই হয়। শীতের রোদ্দুরে পিঠ সেঁকতে সেঁকতে, বিয়ারের জাগে চুমুক দিতে দিতে, প্রতি রেসে দশ হাজার থেকে এক পেটি টাকা বাজি ধরনেওয়ালা বড়বাজারের গদীর মালিক, উঠতি বড়লোক প্রমোটর, পি ডাব্লু ডির কন্ট্রাকটর ইত্যাদিরা যেমন আসেন, তেমনই আসে কর্পোরেশনের নিম্নবিত্ত কেরাণীবাবু থেকে শুরু করে অটোওয়ালা, রিক্সাওয়ালা মায় ভিখারী অবধি, যাদের প্রতি রেসে দু-একশ টাকা বাজী ধরার মতো পুঁজিই সম্বল। দুপুরে মুড়ি-বাদাম খেয়ে, ছেঁড়া-ফুটো গেঞ্জী-জাঙ্গিয়া পড়ে, সারা সপ্তাহ ধরে বাঁচানো পয়সা, ঘোড়ার ল্যাজে বেঁধে, লোকগুলো যে কি সুখ পায়, তা বোঝা মুশকিল।

তা সে গদীর মালিকই হোক বা কেরাণীবাবু, সকলেই হুমড়ী খেয়ে পড়ে একটি পাতলা চটি বইয়ের উপর, যার বিভিন্ন নাম আছে, যেমন Turf News, Race Guide, Best of Luck ইত্যাদি। এগুলিতে আজ কোন রেসে কোন ঘোড়া দৌড়াচ্ছে, তার মালিক কে, ট্রেনার কে, জকি কে, মায় তার কুষ্ঠী ঠিঁকুজী সব দেওয়া থাকে। আর সবশেষে দেওয়া থাকে, টিপস, অর্থ্যাৎ কোন রেসে কোন ঘোড়া জিতবে, কোন ঘোড়া দ্বিতীয় স্থানে থাকবে, আর কোন ঘোড়াই বা তৃতীয় স্থানে থাকবে। পান্টাররা, যারা রেসে বাজী ধরে, তাদের এই মাঠের ভাষায় পান্টার বলা হয়, এই বই পড়েই আন্দাজ করার চেষ্টা করে, কোন ঘোড়ার উপর টাকা লাগালে, জেতার সম্ভাবনা আছে। শানুর ভাবলেও অবাক লাগে, এতসব অশিক্ষিত/স্বল্পশিক্ষিত মানুষ, কি করে, আগাগোড়া ইংরাজীতে লেখা এই গাইডবুক পড়ে মর্মোদ্ধার করে, নিজের রক্তজল করে উপার্জন করা পয়সা, জুয়োতে উড়িয়ে দেয়।

সাধারনত উইন অর্থ্যাৎ কোন ঘোড়া কোন রেসে জিতবে তার উপরেই বেশীর ভাগ লোক টাকা লাগায়। এছাড়াও আছে সেকেন্ড প্লেস, অর্থ্যাৎ কোন ঘোড়া দ্বিতীয় স্থানে থাকবে, অথবা শুধুই প্লেস, অর্থ্যাৎ নিজের পছন্দের ঘোড়া প্রথম, দ্বিতীয় অথবা তৃতীয়, যে কোন পজিশনে থাকলেই জেতা যাবে। তবে এ সব স্টেকে ডিভিডেন্ড কম থাকে। এর পর আছে কুইনালা-টানালা। কুইনালা অর্থ্যাৎ কোন দুটি ঘোড়া প্রথম এবং দ্বিতীয় স্থানে থাকবে (যে কোন অর্ডারে) তার উপর বাজী ধরা আর টানালা অর্থ্যাৎ কোন তিনটি ঘোড়া প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থানে থাকবে (যে কোন অর্ডারে) তার উপর বাজী ধরা। তার উপর আছে, ট্রেবল অর্থ্যাৎ পরপর তিনটি রেসে কোন ঘোড়া জিতবে তার উপরে বাজী ধরা। আর সবার উপর আছে, জ্যাকপট অর্থ্যাৎ পরপর পাঁচটি রেসে কোন ঘোড়া জিতবে তার উপরে বাজী ধরা। যেদিন কারো ভাগ্যে জ্যাকপটের শিঁকে ছেঁড়ে, বাকিরা তাকে ইর্ষার চোখে দেখে এবং বলে “আজ লছ্মিজী নে ইনকে ছাপ্পড় ফাড়কে দিয়া।“ হয়তো একদিন জ্যাকপট জিতে ওই ব্যক্তি যতো টাকা কামিয়েছে, মাসের বাকি দিনগুলোতে ওর থেকে বেশী গচ্চা দিয়েছে। তবুও জ্যাকপট হচ্ছে জ্যাকপট, যার যেদিন লাগে, সে দিনটা তার। পাগলের মতো চীৎকার করতে থাকে জ্যাকপট জেতা সেই ভাগ্যবান, “হর কুত্তে কা দিন বদলতা হ্যায়”।
ভালবাসার ভিখারি
[+] 1 user Likes দীপ চক্কোত্তি's post
Like Reply
পঞ্চাশৎ পর্ব

(২)

মোট পাঁচটা ছবি পোস্ট করেছিলো ঝুম। একটা গোলাপি রঙের প্রিন্টেড স্কার্ট আর স্কাই ব্লু কালারের টপ পড়েছিলো সে। টপটার উপরে লেখা, “Hey, my face is above “. যথেষ্ট ইঙ্গিতপূর্ণ লেখা – যেন জোড়া টিলার মতো তার দুটো সুউচ্চ বুক, সামনের লোককে ধমক দিয়ে বলছে, “হে বোকচোদ, আমার টসটসে ম্যানার দিকে তাকিয়ে কি দেখছো হে শুনি? আমার থোবড়া তো উপরে”। টপটার গলাটা এতটাই ডিপকাট ছিল যে, বোঁটার উপরে তার ফজলি আমের মতো মাইয়ের অংশটুকু, জনগণের দর্শনসুখের জন্য উন্মুক্ত। স্কার্টের ঝুলটা হাঁটুর ইঞ্চি ছয়েক উপরেই থেমে গিয়েছিলো, যেন তার ফর্সা, নির্লোম, কলাগাছের থোড়ের মতো মসৃন উরুদুটো ঢাকার কোন অধিকার তার নেই। ফলতঃ চারটে ছবিতেই ঝুমের স্তন এবং উরুর পুরো ট্রেলার দেখা যাচ্ছে। লাইক পড়েছে প্রত্যেকটাতে ‘1K’ অর্থ্যাৎ হাজারের উপর আর তার সাথে কমেন্টের বন্যা – কোনটা নির্দোষ “wow”, “mindblowing”, তো কিছু কিছু একটু সাহসী – “hot”, “sexy”, আর কয়েকটা তো আরো রগরগে, “come on babe, let’s have fun”। কেউ কেউ মজা করে লেখে, “এই ধরনের ছবি আপলোড করলে, ২৮% GST দিতে হবে”, কেউ আবার পিকচার কমেন্ট পোস্ট করে, উওমকুমারের ছবির সাথে লেখা, “ভাবছি পরবর্তী ফিল্মে সুচিত্রাকে বাদ দিয়ে তোমাকেই নেবো”। একটা কমেন্ট তো দারুন, যে ছবিটাতে তার বুক দুটো উথলে উঠেছে টপের বন্ধন থেকে, সেখানে একজন কমেন্ট করেছে, “ফুঁ দেবো না কি?”এ সবই ঝুমের গা সহা। রাস্তা-ঘাটে, বাসে –ট্রামে এসব টুকটাক মন্তব্য সে শুনেই থাকে, ফেসবুকে খোলামেলা ছবি পোস্ট করলে, এরকম কমেন্ট পড়বে এটাই স্বাভাবিক। না পড়লেই বরং চিন্তা হয়, তাহলে কি appeal শেষ হয়ে গেলো!

যেমন পঞ্চম ছবিটি। এটি একটি হাফ বাস্ট পোর্ট্রেট, ফলে মুখ ছাড়া, শরীরের কোন অংশই দেখা যাচ্ছে না। কয়েকটা কাঁঠালচাপা ফুল কুলের ক্লিপে গুঁজে নিয়েছিলো। মুখটা একটু ঘোরানো ছিলো। গোধূলীর সূর্য্যের মরা আলো তেরছা ভাবে পড়েছিলো তার মুখে। একটু কি অন্যমনস্ক ছিল সে, ছবিটা তোলার সময়? চোখদুটিতে কেমন একটা বিষণ্ণতা! এই ছবিটা পোস্ট করতেই চায় নি ঝুম। নেহাৎ প্রতীক ইনসিস্ট করলো; ওতে নাকি light & shadow-র ভালো contrast আছে। কে জানে বাপু, ফটোগ্রাফির এসব কায়দাকানুন সে বোঝে না। ছবি দেখে ভালো লাগলেই ভালো। আর তার মতো সেক্সি, ইয়াং মেয়ের মাই-থাই দেখা গেলেই সেটা মারকাটারি।

ঠিক যা ভেবেছিলো, তাই হলো। এই ছবিটি কুঁতিয়ে কুঁতিয়ে শ দেড়েক লাইক পেলো, আর দায়সারা কয়েকটি কমেন্ট। শুধু একটি কমেন্ট ঝুমকে নাড়িয়ে দিলো। কে এক অর্ক রঞ্জন চৌধুরি লিখেছে, “your eyes want to say something. Tell it in my inbox”
ভালবাসার ভিখারি
[+] 2 users Like দীপ চক্কোত্তি's post
Like Reply
[Image: download-3.jpg]

পঞ্চাশৎ পর্ব

(৩)

ই নিয়ে সাত-আট বার রেসের মাঠে এলো শানু, অবশ্যই লাল্টুদার সাথে – তার ল্যংবোট হয়ে। আজকাল মূলতঃ লাল্টুদার তল্পিবাহক হয়েই দেখা যায় তাকে – যাকে সাদা বাংলায় বলে ‘চামচা’। এ নিয়ে অবশ্য শানুর মধ্যে কোন হীণমন্যতা নেই; rather হীণমন্যতা বোধ করার জায়গাতেও সে নেই। লোকে বলে তার বউ লাল্টুদার রক্ষিতা এবং সে নিজে লাল্টুদার চামচা। “যা খুশী ওরা বলে বলুক ওদের কথায় কি আসে যায়”। শানুর কাছে লাল্টুদা ভগবানতুল্য। তার মতো একটা চূড়ান্ত অপদার্থ, জীবনের সর্বক্ষেত্রে পরাজিত মানুষ এবং তার পরিবারের গ্রাসাচ্ছদনের ব্যবস্থা করেছেন তিনি ভগবান ছাড়া আর কি। লোকে তাকে চিটিংবাজ, তোলাবজ যাই বলুক না কেন। সারাদিন জনগণের সেবা করে ক্লান্ত লোকটা সুচরিতার কাছে আসে একটু সেবা পেতে। সুচি কোনদিন মাথা টিপে দিলো, কোনদিন গুনগুন করে একটা গান শোনালো, কোনদিন একটা আবৃত্তি করলো। হ্যাঁ লাল্টুদা অনেক পাল্টে গেছে। এখন সে ভালো ভালো গান, কবিতা শোনে। সুচি কোনদিন হয়তো গাইলো, “ওগো দুখজাগানিয়া, তোমায় গান শোনাবো”, কোনদিন বা “ঘরেতে ভ্রমর এলো গুনগুনিয়ে”; তবে লাল্টুদার সবথেকে পছন্দের গান, “আমার সকল রসের ধারা, তোমাতে আজ হোক না সারা”।

গানের অন্তর্নিহিত অর্থের মাথামুন্ডু সে কিছুই বোঝে না, কিন্তু সুচির মতো চামরি মাগীর গলায় রসের কথা শুনলেই, তার রস চুপচুপে তালশাঁসটার কথা চোখের সামনে ভেসে ওঠে, আর তার দু পায়ের ফাঁকের কালো কোবরাটা ফোঁস করে ওঠে। এই সাংস্কৃতিক পরিবেশকে মূহূর্তে ভুলুন্ঠিত করে, শিকারী হায়নার মতো সে ঝাপিয়ে পড়ে, সুচরিতার কাঁধে কামড়ে দেয়। চোক পাকিয়ে ছদ্মরাগ দেখায় সুচরিতা, ঠোঁট ফুলিয়ে অভিমানের স্বরে বলে, “উফ্ফ্, লাল্টুদা, তুমি না জানোয়ার একটা। দিলে তো কামড়ে, লাগে না বুঝি”। এই, এই, এই অদায়ে (এটি একটি হিন্দী শব্দ, এর সঠিক বাংলা প্রতিশব্দ আমার জানা নেই), এর জন্যই লাল্টু মাগীর উপর ফিদা্হ হয়ে যায়। না হলে, মেয়েছেলের শরীর লাল্টু অনেক ঘেঁটেছে। এক সময় সে বলতোও বটে, “হেঁজীপেঁজী নূরজহান, শায়া তুললে সব সমান।“ কিন্তু এখন আর বলে না। যবে থেকে সে সুচরিতার সংস্পর্শে এসেছে, তবে থেকে  আর বলে না।। কি যেন আছে এই মেয়েটির মধ্যে। বুকে দুটো মাংসের তাল, পেছনে দুটো মাংসের ঢিপি, দু পায়ের মাঝে রসালো চেরা, শুধু এটুকুই তার একমাত্র সম্পদ নয়, তার উপরেও আরো কিছু আছে, তার কাজলকালো চোখের বাঁকা চাহনি, পালতোলা নৌকার মতো ভুরুর ভঙ্গিমা, কমলালেবুর কোয়ার মতো দুটো ঠোঁট সামান্য ফাঁক করে অস্ফুট শীৎকার এ সবই লাল্টুর হৃদকম্পন বাড়িয়ে দেয়। হৃদয় বলে মানুষের শরীরে যে একটা অঙ্গ অছে, সেটাই লালু ভুলে গিয়েছিলো। নারী সম্পর্কে তার যাবতীয় অনুভূতি কেন্দ্রীভূত ছিলো, দু পায়ের ফাঁকের ওই আলকাতরা রঙের মুশলটাতে। সুচরিতার স্পর্শে লাল্টুর হৃদয় যেন জেগে উঠেছে। কি গানটা যেন গায় সুচি, “আমার হৃদয়, তোমার আপন হাতের দোলায়, দোলাও, দোলাও, দোলাও, আমার হৃদয় ……”।
ভালবাসার ভিখারি
Like Reply
Osadharon fatafati update
[+] 1 user Likes Dushtuchele567's post
Like Reply
Sucharita r laltu r modhye to ghonishtota berei choleche
[+] 1 user Likes Papiya. S's post
Like Reply
Ei arka ranjan i ki jhum er Facebook lover?
[+] 1 user Likes D Rits's post
Like Reply
Kichu mone koro na kintu sucharita laltu da r sathe ektu chenali type korche mone hochye na?
[+] 1 user Likes Ajju bhaiii's post
Like Reply
(28-06-2023, 08:40 PM)Dushtuchele567 Wrote: Osadharon fatafati update

ধন্যবাদ ভাই।
সাথে থাকুন,
এই থ্রেডটিকে ফেবারিট লিস্টে রাখুন
ভালবাসার ভিখারি
Like Reply
(28-06-2023, 09:08 PM)D Rits Wrote: Ei arka ranjan i ki jhum er Facebook lover?

আপনারা যে খুব মনোযোগ দিয়ে কাহিনীটি follow করছেন, আপনাদের মন্তব্য থেকেই তা পরিস্কার।
এরকম মনোযোগী পাঠক পাওয়া, যে কোন লেখকের সৌভাগ্যের ব্যাপার।
আপনাদের মতো পাঠকই আমার মতো থার্ড গ্রেড লেখককে দিয়ে ভাল লেখা বার করে নেয়।
ধন্যবাদ ভাই, ভাল থাকবেন
ভালবাসার ভিখারি
Like Reply
(28-06-2023, 08:42 PM)Papiya. S Wrote: Sucharita r laltu r modhye to ghonishtota berei choleche

(28-06-2023, 09:11 PM)Ajju bhaiii Wrote: Kichu mone koro na kintu sucharita laltu da r sathe ektu chenali type korche mone hochye na?

একটু পুরনো পর্বটা পরে দেখুন। আপনাদের প্রশ্নের উত্তর পেয়ে যাবেন

"চতুঃচত্বারিংশ পর্ব

কোন এক জ্ঞানী বলেছেন, “when you cannot avoid bang, enjoy it”. সুচরিতার জীবনদর্শন এর থেকে এক কাঠি ওপরে। ওর মতে, যদি কোন পুরুষ অর্থের জোরে বা ক্ষমতার জোরে কোন নারীর যৌবনকে ভোগ করতে চায়, এবং সেই নারীর যদি সেটা প্রতিরোধ করার ক্ষমতা না থাকে, তাহলে শুধু সেই সহবাস উপভোগ করা নয়, তার সাথে সাথে, সেই পুরুষের অর্থ বা ক্ষমতা (অথবা দুই-ই), যার জোরে সে সেই নারীকে ভোগ করছে, তার কিছুটা অংশ ছলে-বলে-কৌশলে কেড়ে নেওয়া। It is after all give and take policy, dear. তোমার অর্থ আছে, ক্ষমতা আছে, আমার রূপ আছে, যৌবন আছে। আমার রূপ-যৌবন আছে, তাই তুমি আমার কাছে আসছো। ফুরিয়ে গেলে কি আর কাছে আসবে? তাই তোমার লালসার দাম মেটাও তোমার অর্থ দিয়ে, ক্ষমতার ভাগ দিয়ে।

আমার শরীর ভারী হয়ে গেলে, বা শুকিয়ে গেলে, চামড়া কুঁচকে গেলে বা বুক ঝুলে গেলে, আমার এই রক্ত-মাংসের শরীরের কি আর কানাকড়ি দাম থাকবে তোমার কাছে? আমার যে পয়োধরা তোমার চর্ব-চোষ্য-লেহ্য করার প্রিয় খাদ্য, যাকে তোমার দুই বলিষ্ঠ হাতে নির্মম ভাবে নিষ্পেষণ করে তুমি পৈশাচিক আনন্দ পাও, বয়সের ভারে নিম্নমুখী হতেই তুমি তার দিকে করুণার দৃষ্টিতে তাকাবে, হয়তো মনে মনে বলবে “যখন তোমার গেলো ঝুলে, তখন তোমায় গেলাম ভুলে।“ আমার এই ডমরুর মতো কোমরের ভাঁজে, হে কামুক পুরুষ, তুমি যে পথ হারাও, বয়সের সাথে সাথে যখন পেটে চর্বি জমবে, তখন তুমি-ই বলবে, “যখন তোমার পেটে মেদ, তোমার সাথে সম্পর্ক ছেদ।” আমার এই নির্লোম উরু, যাকে তুমি হাতির শুড়ের সঙ্গে তুলনা করো আর দিনরাত এর সন্ধিস্থলে মুখ গুঁজে পড়ে থাকতে চাও, যৌবনের অপরাণ্হে যখন এই উরুযুগল হাতির পায়ের আকার ধারণ করবে, ওগো বেইমান পুরুষ, তখন তুমিই বলবে, “যখন তোমার হোৎকা থাই, টা টা গুড বাই।“

সুতরাং আজ যখন আমার সব কিছু সহি-সলামত আছে, আমার ভরাট বুক, ধারালো কোমর আর ভারী পাছা নিয়ে, যৌবনের পশরা সাজিয়ে বসে আছি, তখন তা কিনতে গেলে দাম তোমাকে মেটাতেই হবে। আর সুচরিতার গনগনে যৌবনের আগুনে যদি হাত সেঁকতে চাও, লাল্টু চৌধুরি, তাহলে তার দাম অনেক বেশী। সুচি, তোমার সামনে ঠ্যাং ফাঁক করার জন্য যে হাফ গেরস্থ নিমকিদের মতো নয়, যে কিছু টাকা ছুঁড়ে দিয়ে তার শরীরে প্রবেশ করার ধিকার অর্জন করবে। এর জন্য তাকে দিতে হবে ক্ষমতার ভাগ।

ঠিক আছে, এই যখন কপালে ছিল, তাই হবে; সুচরিতা বহূভোগ্যাই হবে। বাপের বাড়ীর সঙ্গে কোন সম্পর্ক নেই, যার উপর ভরসা করে সেই রক্তের সম্পর্ক ছিন্ন করেছিলো, দুর্ভাগ্যক্রমে সতার কোনও ক্ষমতাই নেই এই বিপদ থেকে বাঁচানোর। উপরন্তু তার প্রত্যেকটি কার্য্যকলাপ তাকে ঠেলে দিচ্ছে এই নরকের দিকে। তবে তাই হোক। যুগে যুগে রূপসী নারীরা বহুবল্লভা হয়েছে। এই কারণেই, বসন্তসেনার মতো অসমান্যা রূপবতীকেও বারাঙ্গনা হয়েই থাকতে হয়, কারণ সৌন্দর্যের পূজারী কখনো একটি পুরুষ হতে পারে না।"
ভালবাসার ভিখারি
[+] 1 user Likes দীপ চক্কোত্তি's post
Like Reply
Race er math e anek er vagyo khole dekha jak sanu r ki hoi tahole hoito Or bou ta beche jabe
[+] 1 user Likes Mustaq's post
Like Reply




Users browsing this thread: 7 Guest(s)