03-11-2022, 02:19 AM
বাজরিয়ারা এসেছিলো সুদূর রাজস্থালী থেকে তিন পুরুষ আগে। মঙ্গেশ আদ্যপান্তু কলকাতার ছেলে। বাঙালি হওয়ার বড় শখ। সেন্টজাভিয়ারস এর কলেজ কলেজের গন্ডি পেরিয়ে এখন পারিবারিক ব্যবসা সামলায়। পাশাপাশি রায়চকে হোটেল খুলেছে নিজের। বাপ কাকাদের মতো পাকা ব্যবসায়ী সে নয়। বরং কলকাতার ছেলেদের মতই মদ গাঁজা সিগেরেট সবেরই নেশা আছে। আর নেশা আছে মেয়েমানুষের। অবশ্য যে সে মেয়ে মানুষ নয়। গ্রাম বাংলার ধানক্ষেতের কাঁদামাখা মিষ্টি মেয়েমানুষ। ওদের গায়ে বাংলার মিঠা পানির গন্ধ। বঙ্গদেশের নীরব দুপুরগুলোর শান্ত অথচ করুন পুকুরের সবুজ জল লেগে থাকে ওদের চোখের পাতায়। দেখলে মনে হয় কতদিন আদর পায়নি। শুধু এক-স্বামী সহবাস করা মেয়েগুলো একগাদা সিঁদুর মেখে ঘুরে বেড়ায় অথচ জানলোইনা গুদে খড়খরে জিভের চাটন খাওয়ার প্রানান্তকর সুখ কাকে বলে। বাজরিয়ার একটাই লক্ষ্য.. এই করুন অবহেলিত মেয়েদের যৌন সুখ দেওয়া। নিজের জিভ কে শিল্পীর তুলির মতো এদের সারা শরীরের ওপর বোলানো। আর এই কাজ করতে হলে দেহে লোম থাকলে চলেনা। গড়পড়তা বাঙালিনীর গায়ে লোম একটু বেশিই। সর্ষের তেল খাওয়ার ফল। ঘি খেলে অতটা হয়না। একবার এক তরুণী নিতম্বিনীর উরু চাটতে চাটতে কামের বশে কুঁচকি ছুঁয়ে গুদে নিয়ে গেছিল তার ছুঁচোলো জিভ। তরুণীর কটা রঙের কোঁকড়ানো লোমে জিভ ফালাফালা হয়ে গেছিল। টের পেয়েছিলো পরের দিন মুখ ধোয়ার সময়। তারপর থেকে গুদ না কামালে বাজরিয়া মেয়েদের ছুঁয়েও দেখেনা। তার বাঁধাধরা মাগীরা তারই পার্লারে যায় মাসে একবার, মোম দিয়ে গুদের বাল উপড়ে আসে। ঠিক কাল যেমন রঞ্জা কে যেতে হয়েছিলো লজ্জা শরমের মাথা খেয়ে নিজের বরের সামনে দিয়ে।
আপাত চোখে মঙ্গেশকে লোভী কামুক লম্পট মনে হতেই পারে কিন্তু ওর ওই বাইরের মোড়কের ভিতর যে একটা ভালো মানুষ বসে আছে সেটা ওর সান্নিধ্যে আসা মেয়েরা বিলক্ষন জানে। আর জানে বলেই একবার ওর সাথে যারা বিছানা ভাগ করে নিয়েছে তারা জীবনও ভাগ করে নিতে চায়। কম বেশি এই কলকাতা শহরটায় একুশ বাইশ টা মেয়ের সংসার চালায় বাজরিয়া। তবে এক বাচ্চার মা স্বামীর ঘর করা ঘরের বউ এই প্রথম।
আজ তাই নিজেকে ঠিক রাখতে পারেনি প্রথমে। টলতে টলতে ঘরে ঢুকেই হামলে পড়েছিল দুগ্ধবতী রঞ্জার ওপর। এমনটা সে সচরাচর করেনা। মেয়েমানুষকে সে তার প্রাপ্য সন্মান দিয়ে থাকে। রঞ্জা তখন ঘুমন্ত মেয়ে কোলে নিথর হয়ে বসেছিল। ভাবছিলো এর পরের রাত টা কি হতে চলেছে। সে কি বেশ্যা হয়ে গেলো? বেশ্যা কথাটা ভাবলেই বুকের ভিতরে কিছু একটা দলা পাকিয়ে উঠছে আর তার গরিব অকর্মন্য স্বামীর প্রতি রাগে বিষিয়ে উঠছে মন। ছিঃ.. সে কিনা আজ এঁঠো হয়ে যাবে তাও কিনা এক লম্পট মারোয়াড়ি বাড়ি ভাড়ার বদলে তাকে ভোগ করবে.. ছিঃ। দেওয়ালে টাঙানো ঠাকুরের ফটোর দিকে চেয়ে সে ভেবে পাচ্ছেনা কি চাইবে.. ক্ষমা মুক্তি আশ্রয় না পাপের ক্ষলন। হায় হায় হায়, এ কি হলো তার সাধের সংসারের। তার সুখের বাসায় আজ তক্ষক। তক্ষকই বটে। সকালে তার ফোনের মেসেঞ্জারে বাজরিয়া তার পুরুষাঙ্গের ছবি পাঠিয়েছে। যেমন মোটা তেমন বড়। পুরুষ মানুষের ধোন যে কতো বিভিন্ন রকমের হতে পারে তার ধারণা ছিলনা। দেখবেনা দেখবেনা করেও বার ছয়েক সে সেই ছবি খুলে দেখেছে। অজানা অচেনা আশঙ্কায় শিহরণ খেলে গেছে ততবার। ভয়ে তো বটেই। কিন্তু যতবার দেখেছে ততবার তার গুদ ভিজে গেছে। দুএকবার হয়ত ভুল করে আঙ্গুল নিয়েও গেছে ওখানটায়। নিজের ওখানটায় অভ্যাসবশত চুল না পেয়ে গা রি রি করে উঠেছে। শাড়ি সায়া থাকলেও নিজেকে যারপরনাই ল্যাংটা মনে হয়েছে। ছিঃ.. সে কি সত্যিই নষ্টা মেয়েছেলে হয়ে যাচ্ছে। কামানো গুদি হয়ে ঘুরে বেড়াচ্ছে ঘর ময়। ছিঃ। ঘরের কোনায় কোনায় কদিন আগের আলপনা দেওয়া মালক্ষীর পা এখনও জ্বল জ্বল করছে।
ঘরে ঢুকেই হামলে পড়লো বাজরিয়া সেই ওড়না খসানো দুধভেজা ব্রা আর হাঁটু সমান সায়া পরিহিতা যীশু কোলে মাদাম মেরির রক্তমাংসর নিশ্চল মূর্তির ওপর। মাতৃস্নেহ না কাম - কোনটার আধিক্য বেশি সেই দৃশ্যে - দেখার কোনও অবকাশ নাই কামতাড়িত গাঁজার নেশা জমতে থাকা লম্পট বাজরিয়ার। ভাগ্যিস শেষ মুহূর্তে আসন্ন ঝড় বুঝতে পেরে রঞ্জা চকিতে পেছন ফিরতে পেরেছিলো নয়তো বিশাল দেহী বাজরিয়ার ভার গিয়ে পড়তো ঘুমন্ত নিষ্পাপ শিশু কন্যার ওপর। রঞ্জা এক লহমায় বুঝে গেলো তার সেই সময় এসে গেছে। তাকে এখন বলির বাছুর হতে হবে তার নিজেরই বিছানায়। মন যতই বিদ্রোহ করুক মেহেমান আসবে তাই বিয়েতে পাওয়া সবচেয়ে ভালো সাদা রঙের বেডশীটটাই পেতেছিলো সে। ত্রস্ত পায়ে উঠে নুপুরের রুণঝুন সহ পুতুলকে রেখে এসেছিলো বরের কাছে। নুপুরের ধ্বনি যেনো তাকে জানান দিচ্ছে সে এখন অন্যের। পায়ের কোমরের চেন গুলো অলংকার না দাসত্বের শৃঙ্খল। কেনো তাকে কিনে নেওয়া হলো তার বরের কাছ থেকে? নতুন মনিবের কোলে গিয়ে বসার আহ্বান জানাচ্ছে রুণঝুন রুণঝুন শব্দ গুলো। কানে আসছে..অসহ্য। নিজের শরীরটাকে নিজেরই ঘেন্না লাগতে শুরু করেছে। দরজা বন্ধ করলো আসার পথে ছিটকিনি দিতে গিয়ে কি মনে করে দিলোনা। শুধু ভিজিয়ে এলো। হয়ত ভেবেছিলো পর পুরুষের অত্যাচার থেকে পালাতে গেলে যাতে দরজা খোলা পায়। হয়ত মনে হয়েছিলো পুতুল যদি মাঝরাতে মা কে পাওয়ার বায়না ধরে তবে বিবেক দিয়ে যেতে পারে। ফেরার পথে সে আর বিছানা অব্দি আস্তে পারলোনা। পাঞ্জাবী খুলে বাজরিয়াকে বিছানায় খালি গায়ে বসে থাকতে দেখে দাঁড়িয়ে পড়েছিল মাঝপথে। বাজরিয়ার ঘোলাটে চোখ দেখলো এক ডবকা নারীর শরীর, মাছ ভাত খাওয়া বাচ্চা বিয়োনো টাইট সায়ার দড়ির ওপর পেটের কাছে অল্প চর্বি জমা গোলগাল চেহারার পাঁচ ফুট রঞ্জাবতী দাঁড়িয়ে পড়েছে। সরু ব্রায়ের লাল স্ট্রাপ্ কেটে বসেছে মাখন লাগানো কাঁধে। অভিজ্ঞতা বলে দিচ্ছে বুকের সাইজ ৩৪। বুকের সামনেগুলো মানে সস্তার সুতির ব্রায়ের চূড়াগুলো ভিজে খয়েরি হয়ে গেছে। দুধ পড়েছে থেকে থেকে। গন্ধ যেনো এতদূর থেকেও নাকে এসে লাগছে। মাংসল বগলগুলো ঘেমে নেয়ে একাকার। নাকের নাকছাবি ঘিরে ধরেছে বিন্দু বিন্দু ঘাম। চকচক করছে ঘরের ষাট ওয়াট পাওয়ারের আলোয়। বিছানা অব্দি পৌঁছনোর আগে কি এক অদৃশ্য হাত তাকে আটকে দিয়েছে। মাথা নিচু করে দাঁড়িয়ে আছে কামুদ্দিপনার আকর ভোগ্যবস্তু রঞ্জাবতী।
ধীরে ধীরে বিছানা ছেড়ে বাজরিয়া উঠে এসে দাঁড়ালো তার সামনে। জড়িয়ে ধরেছিলো সাধের নারীকে গভীর আলিঙ্গনে। রঞ্জাবতীর নাক ঠোঁট চোখের পলক মাথার চুল বাজরিয়ার খোলা বুকে গিয়ে চেপে বসলো। খোঁপায় তার বঙ্গপোসাগরের গন্ধ। ভালোবাসা এসেছিলো বাজরিয়ার মনে। যে ভালোবাসায় পুরুষ নারীর পোষা জন্তু হয়ে যায় মনে মনে। মারোয়াড়ি বাজরিয়াও হলো। হাঁটু গেড়ে বসে পড়লো ছোটোখাটো নারীর পায়ের সামনে। প্রথমে মুখ গুঁজেছিলো জোড়া হাঁটুতে তারপর সায়ার ওপর কোমরের নিচের খাঁজে। গুমো গুমো গন্ধ এসে লেগেছিল নাকে। সে গন্ধে মাতাল আরও মাতাল হয় কামুক আরও কামুক। ঠোঁট ছোঁয়াল মাগীর কামনামদির গভীর নাই কুন্ডে। জিভ গেঁথে দিলো। শিউরে উঠেছিলো রঞ্জা। তার ভাবলেশহীন মুখে রক্ত জমতে শুরু করেছে বোধহয়। কানের কাছটা গরম গরম লাগছিলো। না পেরে একবার ডানহাত দিয়ে খিমচে ধরলো বাজরিয়ার কাঁচা পাকা কোঁকড়ানো চুল। পরোক্ষনেই কে যেনো কানে কানে বলেছিলো - ছেড়ে দে পাপিষ্ঠা..এটা পরপুরুষের মাথা - বিবেকের না। ঘেন্নায় ছেড়ে দিয়েছিলো পরোক্ষনেই। বাজরিয়া ততক্ষনে নেশার বশে নিজেকে মেঝের সাথে শুইয়ে ঠোঁট নিয়ে এসেছিল রঞ্জার পায়ের পাতায়। আঙ্গুরের মতো টস টসে পায়ের আঙ্গুলগুলোয় টকটকে লাল নেলপালিশ। সতী স্বাধবী রমণীর পবিত্র সে পায়ে প্রথমে ঠোঁট তারপর জিভ রেখেছিল সে। কুঁকড়ে উঠেছিলো রঞ্জার পায়ের আঙুলেরা। বিদ্রোহ করেছিলো। সাধারণ বাঙালি নারীর সহজাত লজ্জায় সরিয়ে নিতে চেয়েছিলো নিজেদের, পারেনি। ভেজা জিভ বুড়ো আঙুলের খাঁজ থেকে মাঝের আঙ্গুল গুলো ছুঁয়ে গোড়ালি কে বেড় দিয়ে উঠে এসেছিলো পায়ের নির্লোম ডিমে। প্রথমে ডান তারপর বাঁ তারপর আবার ডান। আর পারেনি নারী। তার বর পায়ে জিভ দেওয়া তো দূরে থাক পা ছুঁয়েও দেখেনি কোনোদিন। নারীর পায়ে পুরুষ হাত দেবে, না না, হাত না জিভ দেবে এ তার কল্পনার অতীত। বাজরিয়ার দাঁত যখন হালকা কামড় বসিয়েছে রঞ্জাবতীর বাঁ পায়ের তেলচকচকে সদ্য লোম তোলা ডিমে তখন তার চিপে বন্ধ করা ঠোঁট থেকে ইচ্ছার বিরুদ্ধে বেরিয়ে এলো এক দীর্ঘশ্বাস। আহঃ....। হাতগুলো শরীরের দুধারে ঝুলছে। কোনও কিছু আঁকড়ে ধরতে চায় তারা। কিন্তু কই ধরার মতো কিছুই তো নেই। নেশাচ্ছন্ন বাজরিয়ার প্রেমিক জিভ সায়ার ঝুল সরিয়ে সবে তার হাঁটুর ওপর ফর্সা উরুতে উঠতে চেয়েছে ঠিক তখনই দরিদ্র রঞ্জাবতী - যে কিনা ঘরের ভাড়া জোগাড় করতে মারোয়াড়ি বাড়িওয়ালার সাথে জোড় লাগাতে বাধ্য হয়েছে - সেই রঞ্জাবতী, সবকিছুর কথা ভুলে আঁকড়ে ধরলো বাজরিয়ার মাথার চুল। যেনো সে ভেসে যাচ্ছে, ডুবে যাচ্ছে প্রবল জলের টানে। বাঁচার শেষ আশা এই চুল আঁকড়ে ধরা। দু পা যতটা সম্ভব একটার সাথে আরেকটা চেপে ধরে চোখ মুখ কুঁচকে পায়ের আঙ্গুল গুটিয়ে তলপেট চিতিয়ে সামনে থাকা পুরুষের মাথা আঁকড়ে গুদের কাছটা তিরতির করে কাঁপিয়ে মদন জল ছেড়ে দিলো পুচ.. পিচ..পিচ। অসহ্য সুখে আর ভীষণ লজ্জায় মুখ দিয়ে অস্ফুটে বেরিয়ে এলো - আহঃ.. মাগো।
আপাত চোখে মঙ্গেশকে লোভী কামুক লম্পট মনে হতেই পারে কিন্তু ওর ওই বাইরের মোড়কের ভিতর যে একটা ভালো মানুষ বসে আছে সেটা ওর সান্নিধ্যে আসা মেয়েরা বিলক্ষন জানে। আর জানে বলেই একবার ওর সাথে যারা বিছানা ভাগ করে নিয়েছে তারা জীবনও ভাগ করে নিতে চায়। কম বেশি এই কলকাতা শহরটায় একুশ বাইশ টা মেয়ের সংসার চালায় বাজরিয়া। তবে এক বাচ্চার মা স্বামীর ঘর করা ঘরের বউ এই প্রথম।
আজ তাই নিজেকে ঠিক রাখতে পারেনি প্রথমে। টলতে টলতে ঘরে ঢুকেই হামলে পড়েছিল দুগ্ধবতী রঞ্জার ওপর। এমনটা সে সচরাচর করেনা। মেয়েমানুষকে সে তার প্রাপ্য সন্মান দিয়ে থাকে। রঞ্জা তখন ঘুমন্ত মেয়ে কোলে নিথর হয়ে বসেছিল। ভাবছিলো এর পরের রাত টা কি হতে চলেছে। সে কি বেশ্যা হয়ে গেলো? বেশ্যা কথাটা ভাবলেই বুকের ভিতরে কিছু একটা দলা পাকিয়ে উঠছে আর তার গরিব অকর্মন্য স্বামীর প্রতি রাগে বিষিয়ে উঠছে মন। ছিঃ.. সে কিনা আজ এঁঠো হয়ে যাবে তাও কিনা এক লম্পট মারোয়াড়ি বাড়ি ভাড়ার বদলে তাকে ভোগ করবে.. ছিঃ। দেওয়ালে টাঙানো ঠাকুরের ফটোর দিকে চেয়ে সে ভেবে পাচ্ছেনা কি চাইবে.. ক্ষমা মুক্তি আশ্রয় না পাপের ক্ষলন। হায় হায় হায়, এ কি হলো তার সাধের সংসারের। তার সুখের বাসায় আজ তক্ষক। তক্ষকই বটে। সকালে তার ফোনের মেসেঞ্জারে বাজরিয়া তার পুরুষাঙ্গের ছবি পাঠিয়েছে। যেমন মোটা তেমন বড়। পুরুষ মানুষের ধোন যে কতো বিভিন্ন রকমের হতে পারে তার ধারণা ছিলনা। দেখবেনা দেখবেনা করেও বার ছয়েক সে সেই ছবি খুলে দেখেছে। অজানা অচেনা আশঙ্কায় শিহরণ খেলে গেছে ততবার। ভয়ে তো বটেই। কিন্তু যতবার দেখেছে ততবার তার গুদ ভিজে গেছে। দুএকবার হয়ত ভুল করে আঙ্গুল নিয়েও গেছে ওখানটায়। নিজের ওখানটায় অভ্যাসবশত চুল না পেয়ে গা রি রি করে উঠেছে। শাড়ি সায়া থাকলেও নিজেকে যারপরনাই ল্যাংটা মনে হয়েছে। ছিঃ.. সে কি সত্যিই নষ্টা মেয়েছেলে হয়ে যাচ্ছে। কামানো গুদি হয়ে ঘুরে বেড়াচ্ছে ঘর ময়। ছিঃ। ঘরের কোনায় কোনায় কদিন আগের আলপনা দেওয়া মালক্ষীর পা এখনও জ্বল জ্বল করছে।
ঘরে ঢুকেই হামলে পড়লো বাজরিয়া সেই ওড়না খসানো দুধভেজা ব্রা আর হাঁটু সমান সায়া পরিহিতা যীশু কোলে মাদাম মেরির রক্তমাংসর নিশ্চল মূর্তির ওপর। মাতৃস্নেহ না কাম - কোনটার আধিক্য বেশি সেই দৃশ্যে - দেখার কোনও অবকাশ নাই কামতাড়িত গাঁজার নেশা জমতে থাকা লম্পট বাজরিয়ার। ভাগ্যিস শেষ মুহূর্তে আসন্ন ঝড় বুঝতে পেরে রঞ্জা চকিতে পেছন ফিরতে পেরেছিলো নয়তো বিশাল দেহী বাজরিয়ার ভার গিয়ে পড়তো ঘুমন্ত নিষ্পাপ শিশু কন্যার ওপর। রঞ্জা এক লহমায় বুঝে গেলো তার সেই সময় এসে গেছে। তাকে এখন বলির বাছুর হতে হবে তার নিজেরই বিছানায়। মন যতই বিদ্রোহ করুক মেহেমান আসবে তাই বিয়েতে পাওয়া সবচেয়ে ভালো সাদা রঙের বেডশীটটাই পেতেছিলো সে। ত্রস্ত পায়ে উঠে নুপুরের রুণঝুন সহ পুতুলকে রেখে এসেছিলো বরের কাছে। নুপুরের ধ্বনি যেনো তাকে জানান দিচ্ছে সে এখন অন্যের। পায়ের কোমরের চেন গুলো অলংকার না দাসত্বের শৃঙ্খল। কেনো তাকে কিনে নেওয়া হলো তার বরের কাছ থেকে? নতুন মনিবের কোলে গিয়ে বসার আহ্বান জানাচ্ছে রুণঝুন রুণঝুন শব্দ গুলো। কানে আসছে..অসহ্য। নিজের শরীরটাকে নিজেরই ঘেন্না লাগতে শুরু করেছে। দরজা বন্ধ করলো আসার পথে ছিটকিনি দিতে গিয়ে কি মনে করে দিলোনা। শুধু ভিজিয়ে এলো। হয়ত ভেবেছিলো পর পুরুষের অত্যাচার থেকে পালাতে গেলে যাতে দরজা খোলা পায়। হয়ত মনে হয়েছিলো পুতুল যদি মাঝরাতে মা কে পাওয়ার বায়না ধরে তবে বিবেক দিয়ে যেতে পারে। ফেরার পথে সে আর বিছানা অব্দি আস্তে পারলোনা। পাঞ্জাবী খুলে বাজরিয়াকে বিছানায় খালি গায়ে বসে থাকতে দেখে দাঁড়িয়ে পড়েছিল মাঝপথে। বাজরিয়ার ঘোলাটে চোখ দেখলো এক ডবকা নারীর শরীর, মাছ ভাত খাওয়া বাচ্চা বিয়োনো টাইট সায়ার দড়ির ওপর পেটের কাছে অল্প চর্বি জমা গোলগাল চেহারার পাঁচ ফুট রঞ্জাবতী দাঁড়িয়ে পড়েছে। সরু ব্রায়ের লাল স্ট্রাপ্ কেটে বসেছে মাখন লাগানো কাঁধে। অভিজ্ঞতা বলে দিচ্ছে বুকের সাইজ ৩৪। বুকের সামনেগুলো মানে সস্তার সুতির ব্রায়ের চূড়াগুলো ভিজে খয়েরি হয়ে গেছে। দুধ পড়েছে থেকে থেকে। গন্ধ যেনো এতদূর থেকেও নাকে এসে লাগছে। মাংসল বগলগুলো ঘেমে নেয়ে একাকার। নাকের নাকছাবি ঘিরে ধরেছে বিন্দু বিন্দু ঘাম। চকচক করছে ঘরের ষাট ওয়াট পাওয়ারের আলোয়। বিছানা অব্দি পৌঁছনোর আগে কি এক অদৃশ্য হাত তাকে আটকে দিয়েছে। মাথা নিচু করে দাঁড়িয়ে আছে কামুদ্দিপনার আকর ভোগ্যবস্তু রঞ্জাবতী।
ধীরে ধীরে বিছানা ছেড়ে বাজরিয়া উঠে এসে দাঁড়ালো তার সামনে। জড়িয়ে ধরেছিলো সাধের নারীকে গভীর আলিঙ্গনে। রঞ্জাবতীর নাক ঠোঁট চোখের পলক মাথার চুল বাজরিয়ার খোলা বুকে গিয়ে চেপে বসলো। খোঁপায় তার বঙ্গপোসাগরের গন্ধ। ভালোবাসা এসেছিলো বাজরিয়ার মনে। যে ভালোবাসায় পুরুষ নারীর পোষা জন্তু হয়ে যায় মনে মনে। মারোয়াড়ি বাজরিয়াও হলো। হাঁটু গেড়ে বসে পড়লো ছোটোখাটো নারীর পায়ের সামনে। প্রথমে মুখ গুঁজেছিলো জোড়া হাঁটুতে তারপর সায়ার ওপর কোমরের নিচের খাঁজে। গুমো গুমো গন্ধ এসে লেগেছিল নাকে। সে গন্ধে মাতাল আরও মাতাল হয় কামুক আরও কামুক। ঠোঁট ছোঁয়াল মাগীর কামনামদির গভীর নাই কুন্ডে। জিভ গেঁথে দিলো। শিউরে উঠেছিলো রঞ্জা। তার ভাবলেশহীন মুখে রক্ত জমতে শুরু করেছে বোধহয়। কানের কাছটা গরম গরম লাগছিলো। না পেরে একবার ডানহাত দিয়ে খিমচে ধরলো বাজরিয়ার কাঁচা পাকা কোঁকড়ানো চুল। পরোক্ষনেই কে যেনো কানে কানে বলেছিলো - ছেড়ে দে পাপিষ্ঠা..এটা পরপুরুষের মাথা - বিবেকের না। ঘেন্নায় ছেড়ে দিয়েছিলো পরোক্ষনেই। বাজরিয়া ততক্ষনে নেশার বশে নিজেকে মেঝের সাথে শুইয়ে ঠোঁট নিয়ে এসেছিল রঞ্জার পায়ের পাতায়। আঙ্গুরের মতো টস টসে পায়ের আঙ্গুলগুলোয় টকটকে লাল নেলপালিশ। সতী স্বাধবী রমণীর পবিত্র সে পায়ে প্রথমে ঠোঁট তারপর জিভ রেখেছিল সে। কুঁকড়ে উঠেছিলো রঞ্জার পায়ের আঙুলেরা। বিদ্রোহ করেছিলো। সাধারণ বাঙালি নারীর সহজাত লজ্জায় সরিয়ে নিতে চেয়েছিলো নিজেদের, পারেনি। ভেজা জিভ বুড়ো আঙুলের খাঁজ থেকে মাঝের আঙ্গুল গুলো ছুঁয়ে গোড়ালি কে বেড় দিয়ে উঠে এসেছিলো পায়ের নির্লোম ডিমে। প্রথমে ডান তারপর বাঁ তারপর আবার ডান। আর পারেনি নারী। তার বর পায়ে জিভ দেওয়া তো দূরে থাক পা ছুঁয়েও দেখেনি কোনোদিন। নারীর পায়ে পুরুষ হাত দেবে, না না, হাত না জিভ দেবে এ তার কল্পনার অতীত। বাজরিয়ার দাঁত যখন হালকা কামড় বসিয়েছে রঞ্জাবতীর বাঁ পায়ের তেলচকচকে সদ্য লোম তোলা ডিমে তখন তার চিপে বন্ধ করা ঠোঁট থেকে ইচ্ছার বিরুদ্ধে বেরিয়ে এলো এক দীর্ঘশ্বাস। আহঃ....। হাতগুলো শরীরের দুধারে ঝুলছে। কোনও কিছু আঁকড়ে ধরতে চায় তারা। কিন্তু কই ধরার মতো কিছুই তো নেই। নেশাচ্ছন্ন বাজরিয়ার প্রেমিক জিভ সায়ার ঝুল সরিয়ে সবে তার হাঁটুর ওপর ফর্সা উরুতে উঠতে চেয়েছে ঠিক তখনই দরিদ্র রঞ্জাবতী - যে কিনা ঘরের ভাড়া জোগাড় করতে মারোয়াড়ি বাড়িওয়ালার সাথে জোড় লাগাতে বাধ্য হয়েছে - সেই রঞ্জাবতী, সবকিছুর কথা ভুলে আঁকড়ে ধরলো বাজরিয়ার মাথার চুল। যেনো সে ভেসে যাচ্ছে, ডুবে যাচ্ছে প্রবল জলের টানে। বাঁচার শেষ আশা এই চুল আঁকড়ে ধরা। দু পা যতটা সম্ভব একটার সাথে আরেকটা চেপে ধরে চোখ মুখ কুঁচকে পায়ের আঙ্গুল গুটিয়ে তলপেট চিতিয়ে সামনে থাকা পুরুষের মাথা আঁকড়ে গুদের কাছটা তিরতির করে কাঁপিয়ে মদন জল ছেড়ে দিলো পুচ.. পিচ..পিচ। অসহ্য সুখে আর ভীষণ লজ্জায় মুখ দিয়ে অস্ফুটে বেরিয়ে এলো - আহঃ.. মাগো।