Thread Rating:
  • 192 Vote(s) - 2.72 Average
  • 1
  • 2
  • 3
  • 4
  • 5
Adultery পিপিং টম অ্যানি
(04-09-2021, 04:08 PM)sairaali111 Wrote:
প্রীতিবদ্ধ  বি.বি  -  জীবনে প্রাপ্তিযোগ-ও যেমন ঘটেছে, ঠিক সেই রকম  - অপ্রাপ্তি বলবো না - কিন্তু কুলিশ-কঠোর পাওনারও ঘাটতি হয় নি । - সে  ''ইতিহাসে'' যাচ্ছি না ।  কিন্তু ''ঘর পোড়া'' কারা যেন  ''সিঁদুরে মেঘে''ও  ভয় পায়  -  আমারও তেমনই অনেকটা । - ওইই যে  ''শিক্ষার বহিঃপ্রকাশ''  বললেন না আপনি  - ওটি-ই আশঙ্কার উৎস-মুখ । এটি যদি ''ব্যাজস্তুতি'' হয় তো বলার কিছু নেই , কিন্তু,  যদি 'সিরিয়াসলি' বলছেন  তাহলে স্ব-শিক্ষা সম্পর্কে  বলতেই হয় সে-ই  বৈষ্ণব-গুরুকে উদ্ধৃত ক'রে  - ''... কিছুমাত্র জানি না আমি  -  এই মাত্র জানি...'' । - সালাম-প্রীতি ।

আপনার বিচরণ ক্ষেত্র যে সাইকোলজি ছাড়া আরও অন্যান্য বিষয়েও আছে সেটা শুধু আপনার কমেন্ট পড়েই বোঝা যায়। লেখা পড়তে হয় না আর......

❤❤❤
[Image: 20220401-214720.png]
Like Reply
Do not mention / post any under age /rape content. If found Please use REPORT button.
(04-09-2021, 07:19 PM)Bichitravirya Wrote: আপনার বিচরণ ক্ষেত্র যে সাইকোলজি ছাড়া আরও অন্যান্য বিষয়েও আছে সেটা শুধু আপনার কমেন্ট পড়েই বোঝা যায়। লেখা পড়তে হয় না আর......

❤❤❤

বি.বি - সুজনেষু , - একটি ইংরাজি বাগধারা আছে না  - " Jack of All Trades, Master of None ''  - এই উটকো আনপড় আমি হলেম  -  তাই-ই  । আপশোস হয় মাঝেমধ্য  - যখন শুনি উদাস-বাউল-কন্ঠে সুরেলা  সতর্ক-আক্ষেপ  - ''...শিশুকাল গেল খেলাতে ধূলাতে / যৌবন কাল গেল রসে / তোমার বৃদ্ধকাল গেল ভাবিতে-চিনিতে / গুরু ভজিবে কবে ?'' - আপনার ''মূল্যায়ণ-বিকলণ-মন্তব্যে''  সেই আক্ষেপের ক্ষতে নুনের ছিটে পড়লো যেন । - অবশ্য এটিকে  'আঈ-ওপেনার'-ও বলতে পারেন । - সালাম-প্রীতি ।
Like Reply
পিপিং টম অ্যানি/(২৫৩)



না , শবনম-মিতালীর কালো-সাদা ব্রেসিয়ার জোড়ায় হাত-ই দিলেন না । শুধু শবনমের বাম আর মিতালীর ডান হাতের কনুইয়ের অংশটি ধ'রে তুলে দিলেন ওদের বাম ডান হাত সিলিঙের দিকে উঠিয়ে । বুঝলাম, নিশ্চয়ই মিতালীদি-শবনমও বুঝে গেল , স্যার যতোই গুদ খিদেয় কাতর হয়ে থাকুন না কেন , অ্যাতো সহজে তিনি গুদে বাঁড়া দেবেন-ই না । প্রকৃত ভিরাঈল মাদারচোদ চোদারুরা তা করেও না । - স্যারের নজর তখন ঘোরাফেরা করছে মিতালীদি আর শবনমের - বগলে - দু'জনের ঠিক বিপরীত দুই বগলে । স্যারের ঠোটে হাসি ফুটলো ।




                                   . . . বিপরীত মানে শুধু জ্যামিতিক বিপরীত নয় - ধরণ চরিত্রেও ভিন্ন । মিতালীদির বগল সম্পূর্ণ কেশ-শূণ্য - না, এ শূণ্যতা মোটেই জন্মগত বা শারীর-বৃত্তিয় নয় । আগেও দেখেছি মিতালীদি , স্বাভাবিক ভাবেই , চমৎকার 'কেশবতী কন্যা' - এখন যা' হয়েছে সেটি আসলে করা হয়েছে । সম্পূর্ণভাবে চেঁছে মোলায়েম করে শেভ করা হয়েছে মিতালীদির বগল ।  ঠিক যেন মনে হচ্ছে , ওখানে কোনোদিন কোনো কালেই কোন রকম চুলের অস্তিত্বই ছিল না । - অথচ , আমি নিশ্চিত ভাবে জানি , স্যার মেয়েদের গলার তলা থেকে পায়ের গোছ অবধি সমস্ত রকমের চুল অসম্ভব ভালবাসেন ।-


মাথার চুলের ক্ষেত্রে কিন্তু ওনার পছন্দটা একটু আলাদা । বয় কাট বা বড়জোর ঘাড় অবধি লম্বা চুল-ই ভালবাসেন উনি । তার একটা বড় কারণ মনে হয়  - আনডিস্টার্বড ফেলাসিও  - কোন রকম বাধাটাধা ছাড়াই অবিরাম লিঙ্গ-চোষণ । গুদ মারার আগে , গুদ মারতে মারতে খুলে এনে  এবং বীর্যপাতের পরে গুদের লালঝোল আর ফ্যাদা-মাখা বাঁড়াটা চোষানো স্যারের অন্যতম প্রিয় চোদন-খেলা । -

এমনকি , আমার সাথেও দেখেছি , চুঁচির ওপর পাছা পেতে বসে , বাঁড়া চোষাতে চোষাতে স্যার আমার বগল আর গুদের বালগুলো আঙুলে পাকিয়ে , লম্বা লম্বা করে টেনে টেনে খেলু করেন , সেই সঙ্গে সমানে আমাকে অশ্লীল গালাগালি খিস্তি করে চলেন । তখন ফ্যাদা ঢালেন না , বরং বাল টানতে টানতে হঠাৎ করেই ঠেল্লে মধ্যমা আর তর্জনী - জোড়া আঙুল সোজা করে বিঁধিয়ে দেন রস-থইথই গুদে , পচ্চাক প্পচাক্ক পচ্ পচচচ করে আঙলি করার তালে তালে বুড়ো-আঙুলটা দিয়ে নাড়তে থাকেন আমার ঠাটিয়ে বাচ্চা-নুনু হয়ে-ওঠা ভগ-কোঁটখানা . . . . উদ্দেশ্য পূরণ হ'তে বেশি সময় লাগে না  - স্যারের ঘোড়া-বাঁড়াটা দাঁতে কামড়ে  , আর , প্রায় ক্লিভেজ ছাড়িয়ে গলার খাঁজে আছড়ে-পড়া কমলা লেবুর মতো টাঈট বিচিজোড়াকে মুঠো-পাম্প করতে করতে পানি খালাস করে ফেলি আমি - না , বরং বলি , আমার পানি একরকম জো-র করেই খালাস করিয়ে দেন চোদনা স্যার । ...

                                               চোখের দৃষ্টি মিতালীদির চাঁছা বগল থেকে সরিয়ে আনেন স্যার । নজর এখন , হাত উঁচু করে-রাখা , শবনমের বগলে । অসম্ভব ফর্সা , প্রায় গম-রঙা শবনমের গাত্র বর্ণ । এমন যাদের গায়ের রঙ , স্বাভাবিক ভাবেই তাদের চোখের মণি আর মাথার কেশ , বগলের চুল আর গুদের বাল হয়ে থাকে কটা , বাদামি , ধূসর বা ঈষৎ খয়েরী । ওই তো , পাঞ্চালী , এ.এইচ.এম , যাকে আমার তখনকার চোদনা-বয়ফ্রেন্ড বারো ক্লাসের সিরাজকে দিয়ে চুদিয়েছিলাম প্রাথমিক গাঁইগুঁই নিমরাজি হওয়া সত্ত্বেও - সেই পাঞ্চালীই তো ছিলো অ্যাক্কেবারে প্রায়-সোনালী রঙের মেয়ে , কিন্তু চোখের তারা ছিলো আকাশী-কটা , মাথার চুল আর গুদ-বগলের বাল ছিলো খয়েরী-কটাসে । সিরাজ একটুখানি মাই চুষলেই ভয়ঙ্কর ক্ষেপে উঠতো পাঞ্চালী । সজোরে হাতচোদা দিতে দিতে মনে হতো বোধহয় টেনে টেনে উপড়েই ফেলবে সিরাজের অশ্বলিঙ্গটা । আর সেইসাথে , লোক্যালি সবচাইতে সুনামী গার্লস কলেজের , সেক্সি, যৌবনবতী, নিঃসন্তান, স্বামী-চোদন-বঞ্চিতা অ্যাসিস্ট্যান্ট হেড মিস্ট্রেস এ ক টা না  নোংরা-নর্দমার মতো খিস্তি দিয়ে দিয়ে যেতো অনুপস্থিত সিড়িঙ্গে স্বামীকে , আর সিরাজকে বলতো তখনই যেন সিরাজ ওর গুদ মারতে শুরু করে । কটাসে চোখদুটো যেন ধ্বক ধ্বক করে জ্বলতো  - মেয়েদের এই অবস্থাটিকে স্যার বলতেন - ''চোদন-আগুন - যা' একবার জ্বললে সবকিছু পুড়িয়ে তছনছ করে দেয় - যদি না ঠিকঠাক জল ঢেলে নেভানো যায় ।'' - সে সব কথা পরে হয়তো আসবে আবার ।...


                                      ... স্যারের চোখমুখের ঔজ্জ্বল্যই বলে দিচ্ছিলো , স্যার প্রবল আত্মপ্রসাদ অনুভব করছেন শবনমের ঘন বাল-ভর্তি বগলের দিকে তাকিয়ে । গমরঙা শবনমের চুল বাল সবই কিন্তু অ্যাকেবারে মিশকালো । স্যার নিজেও বলতেন - 'কোয়াঈট আনঈউজুয়াল ' । ওই রকম যাদের গায়ের রঙ তাদের এইরকম অ্যাকেবারে বিপরীত রঙের মাথার চুল বা গুদ বগলের বাল নিতান্তই ব্যতিক্রমী । - না , স্যার শুধু ওর বগলের থোকা থোকা কুচকুচে কালো বাল দেখেই যে তৃপ্তি বোধ করছিলেন - মোটেই তেমনটি নয় । - হয়তো আশঙ্কায় ছিলেন এই দেড়-দু'মাস ওনার বিদেশ ভ্রমণের সময়ে শবনম মিতালীরা হয়তো ওনার নির্দেশ ভুলেই যাবে অথবা ঠিকঠাক পালন করবে না । স্যারের আশঙ্কা বা অনুমান মেলে নি - এতে সবচাইতে খুশি যিনি হয়েছেন তিনি , অবশ্যই ,  স্যার ।-

                                                     না, কোন রহস্য নেই এর পিছনে । এটিই পুরুষ-মানসিকতা । নিজের 'সুপ্রিম্যাসি' প্রতিষ্ঠার জন্যে কতো-কীঈ না করে তারা । মর্মবাণীটি হলো - 'অয়মহং ভোঃ' - 'এইই যে , আমি এখানে ।'  - শুধু মানুষ কেন , মনুষ্যেতর প্রাণীসমাজেও তো এটিই দেখা যায় আকছার । প্রেমিকা বা সঙ্গিনীর কাছে , বলতে গেলে , একমেবাদ্বিতীয়ম হয়ে ওঠা । তাকে বা তাদের দিয়ে প্রকাশ্যে বা একান্তে মুক্তকন্ঠে স্বীকার করানো - ''তুঁহু মম মন প্রাণ হে...'' - তোমার মতো কেউ ছিল না , কেউ নেই , কেউ হবে-ও না আর । - ইতর প্রাণীজগতে সবটিই জান্তব - প্রত্যক্ষ , সরাসরি , রাখঢাকহীন । শরীরের শক্তিই সেখানে ফয়সালার একমাত্র উপাদান বা বলা ভাল , হাতিয়ার । গোষ্ঠীতে তাই একটিই মদ্দা পুরুষ থাকে , বাকিরা মাদি , মেয়ে । অন্য কোন মদ্দা সেখানে আগ্রহী হলে অনিবার্য লড়াই । এবং সে যুদ্ধ পরিণতি পায় একজনের মৃত্যু অথবা প্রাণপণ পলায়নে । নতুন মদ্দা পুরুষটি যদি সেই প্রাণঘাতী লড়াইয়ে জয়ী হয় অথবা সাবেক মদ্দাটিই যদি পরাজিত করতে পারে উৎসুক নতুনটিকে - উভয় ক্ষেত্রেই শেষ-টি হয় অভিন্ন । মনোমত একটি সঙ্গিনী বেছে শুরু হয় যৌন-সঙ্গম । - পুরনো মদ্দা-পুরুষ প্রাণীটি যদি নিহত হয় তো উৎসব দ্বিগুন তেজে শুরু হয়ে যায় । - আসলে গুদের গন্ধেই তো ঐ দলটির আশেপাশে ছোঁকছোঁক করছিল নতুন মদ্দাটি । এখন জয়ের স্মারকরূপে নিহত প্রতিপক্ষের প্রাণহীন দেহটিকে সাক্ষী রেখেই যেন শুরু করে , অধিকারে-আসা , দলটির মাদি-মেয়েদের সাথে উদ্দাম চোদাচুদি ।


                                          শুধু চারপেয়েদের জগৎ-ই কেন , দু'পেয়েরাও কিছু কম নাকি ? - কৃষি-র পত্তন হওয়ার পর থেকে জীবনে একটু স্হিতি আসতেই দখলদারির লড়াই শুরু হলো দুটি জিনিসকে কেন্দ্র করে  - ভূমি এবং নারী । এখানে এ বিষয়ে সুবিস্তৃত আলোচনা শুরু করলে জনাব-পাঠকেরা গালাগালিতে ভূত ভাগাবেন আমার । তাই, সে চেষ্টা-ও করবো না । এটুকু না বললেই নয় , মধ্যযুগে ''ডুয়েল'' লড়া হতো মেয়েটির দখল পেতে । আলাউদ্দিনের ''পদ্মিনী'' অভিযান তো 'জ্বলন্ত' ইতিহাস । জাহাঙ্গীরের আদেশে শের আফগানের হত্যা - সে তো শুধুমাত্র তখনকার মেহেরউন্নিসা , পরে নাম বদলে , 'জগতের আলো' নূরজাহানের , সুন্দরী-গুদের জন্যেই । এ রকম অজস্র দৃষ্টান্ত ছড়িয়ে ছিটিয়ে রয়েছে বিশ্বের সর্বত্রই । রাজা-রাজড়া  'সেলিব্রিটি'দের গুলি লেখা হয় বইয়ের পাতায় ,  আলোচিত হয় যুগ যুগ ধ'রে  - আর সাধারণজনেরগুলি তেমন ভাবে আসেই না 'লাইম-লাইটে' । এখনকার সার্বক্ষনিক মিডিয়ার সৌজন্যে দু'একদিন নাড়াচাড়া হয় , তারপর তলিয়ে যায় বিস্মৃতির অতলে । -

মনে মনে কিন্তু পুরুষের ওই 'সেল্ফ-ওমনিপোটেন্সি' স্বভাবের বিন্দুমাত্র বদল হয়নি । .... শিক্ষা , সমাজ , কানুন ইত্যাদির প্রভাবে কিছুটা চাপা পড়েছে , আর বাকিটার উপরে চূনকাম বা ডিস্টেম্পার করা হয়েছে । - আরোও একটি ব্যাপার আছে । স্যারের মতো অসাধারণ চোদন-ক্ষমতার অধিকারীরা সঙ্গিনীর গুণমুগ্ধ বা গুদমুগ্ধ পুরুষের হদিশ পেলেও অনেক সময়ই লঘু দন্ড বরাদ্দ করেন । তারা জানেন , চোদন ক্ষমতার কারণে , সঙ্গিনীকে শেষ অবধি প্রভাবিত করবেন তারা-ই । .... এখানেও তাই-ই হয়েছিল । আর, স্যারের দেওয়া সেই ''শাস্তি'' যে ঠিকঠাক বলবৎ রয়েছে  - এটির চাক্ষুষ প্রমাণই আঁকা হয়ে গেল শবনম আর মিতালীদির বগল পর্যবেক্ষনে ।-


                                           . . .জিনিয়াস স্যার , আসলে , গুদ মারতে মারতে আগেই জেনে নিয়েছিলেন ওদের  'রাজ' । শবনমের পাশের ঘরের বিপত্নীক মতিন আর মিতালীদির দূরসম্পর্কিত ভাই তথা বিয়ের পরে তুতো-দ্যাওরের কথা । তাদের পছন্দ-অপছন্দ , চাওয়া , ভালবাসা , শরীরের গঠন , বাঁড়ার সাইজ , বুকের চুল , গুদ চোদার আগের খেলু - ফোরপ্লে , কতোক্ষন মাল ধরে রেখে ঠাপাতে পারে , পোঁদ চোদে কীনা , খিস্তি দেয় নাকি চুদতে চুদতে , মাই পাছা নিয়ে কী কী করে - এই রকম যাবতীয় প্রশ্নের জবাব আগেই জেনে গেছিলেন স্যার । আর , তার পরেই দিয়েছিলেন পানিশমেন্ট । মূলত , সেই অদেখা মদ্দা দুটিকে । মিতালীদির ভাই-দেবর আর শবনমের মতিন ।  - বলবো সে কথা ।।                ( চ ল বে...)
[+] 3 users Like sairaali111's post
Like Reply
ভাল মন্দ যাহা আসুক  সত্যেরে লও সহজে  -  এই সহজিয়া কথাটি বহুজন-ই  বুঝতে চান না । তারা বরং মেনে চলেন  -  Silence is Golden  -  'নীরবতা হিরন্ময়'  আপ্তবাক্যটি ।  - সেই ''মৌনী-জনাবজী''দের  সালাম  ।।
Like Reply
সন্ধ্যেবেলা গরম গরম তেলেভাজা খাওয়ার মতো এই রকম গরম একখানা আপডেট পেয়ে গোগ্রাসে খেয়ে নিলাম .. খাসা হয়েছে।  clps

[Image: Animation-resize-gif-f3b601eb23d95beeb4e...911ac0.gif]


[+] 1 user Likes Bumba_1's post
Like Reply
(07-09-2021, 06:38 PM)Bumba_1 Wrote: সন্ধ্যেবেলা গরম গরম তেলেভাজা খাওয়ার মতো এই রকম গরম একখানা আপডেট পেয়ে গোগ্রাসে খেয়ে নিলাম .. খাসা হয়েছে।  clps

তবে যে শুনেছিলাম  -  ইয়ে , ওইসব জিনিস নাকি  '' রেখে রেখে '' খেতে হয় ?  ভুল ?  --- হাহহাহা .... তাহলে  ''গোগ্রাসে'' কেন ?   -- ওওহহঃ  ভুলেই গেছিলাম  -  আপ্তবাক্য  তো বলেই রেখেছে   - '' আপ রুচি খানা ... পর রুচি পরনা ''  নাকি ,  '' করনা ?'' !  -  সালাম ।
Like Reply
পিপিং টম অ্যানি/(২)


গুদ মারতে মারতে আগেই জেনে নিয়েছিলেন ওদের 'রাজ' । শবনমের পাশের ঘরের বিপত্নীক মতিন আর মিতালীদির দূরসম্পর্কিত ভাই তথা বিয়ের পরে তুতো-দ্যাওরের কথা । তাদের পছন্দ-অপছন্দ , চাওয়া , ভালবাসা , শরীরের গঠন , বাঁড়ার সাইজ , বুকের চুল , গুদ চোদার আগের খেলু ফোরপ্লে , কতোক্ষন মাল ধরে রেখে ঠাপাতে পারে , পোঁদ চোদে কীনা , খিস্তি দেয় নাকি চুদতে চুদতে , মাই পাছা নিয়ে কী কী করে - এই রকম যাবতীয় প্রশ্নের জবাব আগেই জেনে গেছিলেন স্যার । আর , তার পরেই দিয়েছিলেন পানিশমেন্ট । মূলত , সেই অদেখা মদ্দা দুটিকে । মিতালীদির ভাই-দেবর আর শবনমের মতিন । - বলবো সে কথা ।...




                                                   .... মতিন চাইতো - বাঙালিরা যাকে বলে -  ''মেম গুদ'' - ওটা-ই । বগল নিয়ে যদিও মতিনের খুব একটা মাথা ব্যথা ছিলো এমন নয় , তবে , একমাত্র মেয়েদের মাথায় দীর্ঘ কেশ ছাড়া শরীরের আর অন্য কোত্থাও চুলের অস্তিত্ব - বিশেষত গুদে - মতিনের ছিলো না-পসন্দ ।-

শবনমের মাথার চুল ছিলো প্রায়-আজানুলম্বিত । 'ঠাকুরমার ঝুলি'র সেই কামবেয়ে-রাজকন্যার মতো । সে-ই যে  - যে রাজকন্যা ডাইনীদের চোখ বাঁচিয়ে রাজপুত্তুরকে নিয়ে এসেছিল নিজের রুমে  - সিঁড়ি তো নেই , কেশবতী রাজকন্যা তার চুল খুলে দাঁড়িয়েছিল উপরের ব্যালকনিতে , রাজপুত্র সহজেই উঠে এসেছিল সেই চুল ধরে ধরে  - মই-এর মতো ।-

তারপর ?  - সব্বাই জানি কী হয়েছিল তারপর । দু'জনের উদ্দাম চোরা-চোদন চলেছিল রাতভর । নন-স্টপ্ । বারে বারে ফ্যাদা ছিটকে দিয়েছিল রাজপুত্র - কখনো রাজকন্যার মুখে , কখনো গাঁড়ে , কখনো বা ঘন কালো বালভর্তি গরম টাঈট গুদে । লেখাজোখা ছিল না ক-তো-বা-র জল ভেঙেছিল চোদনবতী রাজকন্যা ।. . . 

                                                 ওই যে ''কুঁচবরণ কন্যা তার মেঘবরণ চুল'' - রূপকথার সেই রাজকুমারীই যেন জীবন্ত হয়ে উঠেছিল শবনমের মধ্যে । কুঁচের তো দুটি রং থাকে - লাল আর কালো রূপকথার 'ঠাকুরমা' নিশ্চয়ই 'কালো'-টা 'মিন' করেন নি । ঠিকঠাক 'লাল' রঙ-ও মানুষের হয় না , সে ''রেড ইন্ডিয়ান'' হ'লেও । আসলে , ওই যে আমরা বলি 'লাল টুকটুকে' - সেটিই সম্ভবত বোঝানো হয়েছে ওই 'কুঁচবরণে' - ''টকটকে গায়ের রঙ'' - এ রকম শব্দে আমরা এখনও যা বুঝিয়ে থাকি সেকালেও ওই রাজকন্যার গাত্রবর্ণে ওটিই আরোপিত হয়েছে । -

আর , ''মেঘবরণ চুল'' - মেঘের রঙ সবসময় একই রকম যে হয়না এ তো সবার জানা । শরতের মেঘ পেঁজা তুলো - শ্বেতশুভ্র । আবার শাওনের মেঘ - যে মেঘে ধারা পাত হয় - 'নবঘনশ্যাম' - কৃষ্ণকালো । এই ভূখন্ডের মেয়েদের চুলের রঙ তো , নর্ম্যালি , কালো-ই । - তবে , শবনমের ওইরকম কাঁচা সোনার মতো গায়ের রঙের সাথে ওই রকম কুচকুচে কালো চুল , চোখের তারা , গুদ বগলের বাল  - অবশ্যই - স্যারের ভাষায়  - 'আনঈউজুয়াল' । - এবং , বলার অপেক্ষা রাখে না  - ভয়ানক কামোদ্দীপকও ।...


                                             মাস কয়েক আগে , স্যার যখন শবনমকে 'কর্ম-সহায়িকা' করে নিয়ে এলেন বাড়িতে  - তখন শবনমের মাথার চুল প্রায় ওর পাছা ছাড়িয়ে হাঁটু ছোঁয় ছোঁয় , বগল আর গুদেও  কালো কালো বালের ছোপ  - ঝোঁপ নয় ।-

স্যার ভীষণ রেলিশ করে করে এক্সপ্লোর করছিলেন ওকে । আমি , যথারীতি , ব্রা প্যান্টি প'রে বসেছিলাম হেলান-চেয়ারটাতে । দৃশ্যতই স্যারের ল্যাওড়াটা যেন মনে হচ্ছিলো সেদিন প্রবল হিংস্র হয়ে উঠেছে । নতুন গুদের গন্ধে সত্যিকারের চোদারু-পুরুষদের তো এমন হওয়া-ই স্বাভাবিক ।-

স্যার অবশ্য , নতুন শুধু নয় , ইউজড মাই গুদ গাঁড় নিয়েও এমন কান্ড করেন যে শেষ অবধি সে গুদি-মেয়েটিরই  ''ছেড়ে দে মা কেঁদে বাঁচি'' অবস্থা হয় । না , এই ''ছেড়ে'' মানে সে অর্থে 'রেহাই' নয়  - এই 'ছেড়ে' মানে মেয়েটির 'গুদের নোনা-পানি' ভেঙে যাওয়া , আর , স্যারের ক্লান্তিহীন অশ্বলিঙ্গটির 'ফ্যাদা খালাস' ।...

         - শবনমের গুদ বগলের  , প্রায়-শেভড্ , বাল নিয়ে খেলতে খেলতে , স্যারের  বাঁড়া থেকে  মাঝে মাঝেই  টপ টপ  করে গড়িয়ে  নামছিল  আগা-রস  - প্রিকাম ।-

স্যার , আমাকে যেন সাক্ষী মেনেই , জানতে চেয়েছিলেন  - '' অ্যানি , তোমারগুলো বাদ দিলে , এই শবনমের মতো বগল গুদের এমন বিউটিফুল বাল আর কারোর দেখেছো ? আমি তো দেখিনি । আর , দুটো জায়গা থেকেই কী ঠাপচোদানী গন্ধ-ই না উঠছে  - একরকম নয় কিন্তু  - বগল আর গুদের আলাদা গন্ধ  - কিন্তু দুটোই বাঁড়া-ঠাটানি - দ্যাখো , শুঁকে দ্যাখো ...'' -

বলতে বলতেই স্যার সেদিন  মুখ গুঁজে দিয়েছিলেন ওর ঘেমো  বগলে -  শুঁকতে শুঁকতে লম্বা লম্বা করে জিভ চালিয়ে লপলপ করে চাটতে  আরম্ভ করে দিয়েছিলেন  - এক-বিয়ানী  গুদের ঠোট চিরে মধ্যমাটিকে আগুপিছু আগুপিছু করাতে করাতে ।. . . ( তখনই বুঝে গেছিলাম  স্যারের অবশ্যই কোন গূঢ় মতলব আছে শবনমের বগল আর গুদের বাল নিয়ে ।) . . . . 

                                             ..... এখন শবনমের মাথার চুলের লেংথ ওর কাঁধ অবধি । বগল ঝকঝকে করে কামানো । গুদ-ও বালশূণ্য । - স্যারের এটিই ছিল ''ভার্ডিক্ট'' । এবং , পানিশমেন্ট । শাস্তি । না , শবনমকে নয় । ওর বস্তির পাশের ঘরের চোদনা মতিনকে । -

চোদারু পুরুষেরা এটি করবেই করবে । ওই যে বলেছি , মধ্যযুগ হলে হয়তো 'ডুয়েল' লড়া হতো - অস্ত্রের মুখে ফয়সালা শাস্তি এসব হতো । এখনও তাই-ই হচ্ছে - তবে বদলে গেছে শাস্তির ধরণ , অস্ত্রের রকম । সাঈকো-পানিশমেন্ট তো , সত্যিই , আরোও ভয়ঙ্কর । . . .

অনেক অনেকক্ষণ ধরে , নানান রকম ফোরপ্লে করে করে , শবনমকে সেদিন প্রায় অতিষ্ঠ ধৈর্যহারা করে তুলেছিলেন স্যার । এমনিতেই উনি কখনোই  ''নে চোদ - মার পোঁদ''  টাইপের ব্যাপার করেনই না । খুউব খেলিয়ে খেলিয়ে , পাকা মৎস্য-শিকারীর মতো , অথবা বলা যায় , বেড়ালের থাবায় ইঁদুরের মতো ছাড়াধরা ধরাছাড়া খেলু করেন ।-

হামলে পড়ে পাগলের মতো , গাইপেটার ঢঙে গোগ্রাসে খেতে শুরু করেন না । মাই , পাছা , হাঁটু , পায়ের গোছ , থাই , গাঁড়-গলি , পটি-ছ্যাঁদা , ঠোট , গাল , কপাল , চোখ , চুল , ঘাড় গলা , কানের লতি , চুঁচি বোঁটা , ম্যানা-চাকি , পা-হাতের আঙুল আর অবশ্যই মেজরা - মাঈনরা , গুদের পাপড়ি আর ভগাঙ্কুর - সবকিছুর সাথে খেলা করেন - কখনো আলাদা আলাদা ভাবে , কখনো জোড়া জোড়া আবার কখনো বা মিলিয়ে-মিশিয়ে এটার সঙ্গে ওটার লিঙ্ক করে করে ।-

মাতাল যেমন তার মনের কথা হুড়হুড় করে বলে দেয়  - ঠিক সেইরকম , স্যারের আগা-চোদন আদরের ঠ্যালায় , মেয়েটিকে যা' জিজ্ঞাসা করা হয় কোন কিছু গোপন না করে পুরো ঘটনা , সত্যি কথা বলতে থাকে ।   - সেদিন শবনমেরও তাই-ই হয়েছিল ।....

                                                       ম্যাসমেরিজম্ । সম্মোহন । এ বিদ্যা নাকি সাধুসন্ত-দরবেশ-ফকিরদের কারো কারো থাকে । অধ্যাত্মবাদে এর একটি নাম আছে  - সিদ্ধাই ।  - স্যারেরও বোধহয় খানিকটা , না না , অনেকখানিই আয়ত্তে ছিল ওই বিদ্যাটি ।-

না , তার জন্যে , কোন মন্তর-টন্তর আওড়াতে শুনিনি , দেখিনি কোন পুজোপাঠ-তেলপড়া-পানিপড়া করতেও । অথচ , স্যারের সাথে একটুক্ষন বিছানায় কাটালেই মনে হতো পঙ্গু এবার বোধহয় গিরি লঙ্ঘন করবে , আর মূক তো বাচাল হয়েই যেতো । স্যার ধোন খুলে দিলেই সঙ্গিনী-মেয়েটি মন খুলে দিতো ।-

বাধাবন্ধহীন ভাবে বলে যেতো গড়গড় করে তার চরম গোপনীয়তম কথা-ও । - সে-ই বছর উনিশের , সদ্যো কলেজে ঢোকা নন্দিতাকে দেখেছি - কীভাবে স্যার ওকে একটু একটু ক'রে একসময় সম্পূর্ণ ল্যাংটো করে ছেড়েছিলেন কোনরকম আপত্তি-বাধা ছাড়া-ই । নন্দিতার সাথে সাথে স্যারের লক্ষ্য ছিল ওর সমাজকর্মী স্যোসালাইট আর হেভি সেক্সি ওর মা  - সুগন্ধা ।-

স্যার ওই 'বাচ্ছা' মেয়েটাকে ল্যাংটো করতে করতে , কথার পাকে ওকে সম্মোহিত করে করে , একটু একটু করে জেনে নিচ্ছিলেন নন্দিতার সুগন্ধি-মা  সুগন্ধার সবকিছুই ।  এমনকি , ''সম্মোহিত'' নন্দিতা , স্যারের   তখনও-পুউরো-খাড়া-নয় ,  বাঁড়াটায় ওর কচি হাতের আঙুল দিয়ে সুরসুরি কাটতে কাটতে বলে উঠেছিল -  '' স্যার-আঙ্কেল , তোমার এটা আমার বাবারটার তিনগুণ বড় , এমনকি কুণাল-কাকুরও ডাবল ।'' -

স্যার সুযোগ নষ্ট করেন নি , সঙ্গে সঙ্গে প্রশ্ন করেছিলেন  - ''কুণাল কাকু কে সোনা ?'' - না , তখন আর , স্যারের খোলা বুকে হেলান দিয়ে বসা , উদলা-মাই  খোলা-গুদ নন্দিতার বিন্দুমাত্র সঙ্কোচ-শরম ছিল না । সুরসুরি ছেড়ে মেয়েলি-মুঠোয় শক্ত করে চেপে ধরেছিল স্যারের আধা-মুন্ডিঢাকা বাঁড়াটা  -  '' কুণাল কাকু বাবার অফিসের পিআরও  - বয়সে ছোট হলেও বাবার বন্ধুই বলতে পারো । মা মাঝে মাঝে ওদের দু'জনকেই একসাথে বিছানায় তুলে 'ওইসব' করে । বাবা-ও ব্যাপারটা বেশ এঞ্জয় করে । মা-কে আর  কাকুকেও নানা রকম ইন্সট্রাকসন দেয় , আর তিনজনেই ভীষণ ভীষণ নোংরা নোংরা  কথা বলে তখন ...''  -

এক নিশ্বাসে গড়গড়িয়ে বলে-চলা নন্দিতাকে  থামান স্যার , হাসিমুখে প্রশ্ন করেন , নন্দিতার টেনিস বল সাইজের গোলগোল থর দিয়ে শক্ত হয়ে মাথা উঁচিয়ে দাঁড়িয়ে-থাকা একটা মাই বেশ জোরেই টিপতে টিপতে ,  - '' সোনা , তুমি বললে ওরা তিনজন মিলে 'ওইসব' করে  - বুঝলাম না সোনা , কী করে ওরা ?  'ওইসব' মানেটা কি ? একটু বুঝিয়ে বলো না সোনা ।'' 

- একটু 'ব্লাশ' করলো নন্দিতা , কিন্ত , স্যারের হাত-আদর-স্পর্শের 'সম্মোহন' কাটলো না   - স্যারের অগ্রচ্ছদা ,  মানে ,  মুন্ডি-ঢাকনাটি হাতমুঠোর সজোর  নিম্ন চাপে  নিচের দিকে প্রায় বীচির গায়ে নামিয়ে দিয়ে স্যারের চোখে চোখ রেখে বলে উঠলো  - '' তুমি কিছু বোঝনা , স্যার-আঙ্কেল , তাই না ? ''-

হাতের মুঠো সক্রিয় হয়ে ওঠে নন্দিতার - স্যারের বাঁড়ার ওয়ান-থার্ডও অবশ্য কাভার করতে পারছিল না ওর তরুণী-মুঠি  - তবু ঘনঘন তলউপর তলউপর করতে করতে আর কোনো ঢাকরাখ করলো না - ''এই ডান্ডাখানা দিয়ে একটু পরেই তুমি আমাকে যা' করবে - ওরা তিনজন মিলে ওটা-ই করছিল এ.সি ঘরে ছিটকিনি তুলে দিয়ে    -   চো-দা-চু-দি !'' . . .


                                           . . . . . কিন্তু , নন্দিতা আর ওর সমাজসেবী মা সুগন্ধার কথা পরে হবে ।   - এখন হচ্ছিলো শবনমের কথা । ওর 'প্যারামোর'  -   গোপন-চোদনা   মতিনের ''শাস্তি''র কথা ।                               সে কথা-ই বলবো এখন । . . . .  [b]                                                                                                                       [/b]                                                                                                       ( চ ল বে ...)
[+] 2 users Like sairaali111's post
Like Reply
বর্তমানে গল্প লিখতে পারছি না তো কি হয়েছে ..পড়তে তো ক্ষতি নেই।

এখন আমার শরীরের যা অবস্থা তাতে করে অসহ্য যন্ত্রণায় প্রায় অবশ হয়ে যাওয়া জায়গাগুলোতে ডাক্তারের তত্ত্বাবধানে ফিজিওথেরাপিস্টকে ইলেকট্রিক শক দিতে হচ্ছে প্রতিদিন দুইবার করে।
ভাবলাম একবার আমার বাড়ির লোককে বলি ইলেকট্রিক শক দেওয়ার কি দরকার .. তার থেকে ভাবিজি'র লেখা পড়লে শরীরে শক অধিকমাত্রায় খাই আমি। 
তারপর ভেবে দেখলাম এই সব কথা বললে আমাকে মেরে বাড়ি থেকে বার করে দেবে .. তাই মৌন থাকাই উপযুক্ত মনে করলাম।

[Image: Animation-resize-gif-f3b601eb23d95beeb4e...911ac0.gif]


[+] 1 user Likes Bumba_1's post
Like Reply
আমি হয়তো আপনার পাঠক নই কিন্তু আপনি তো আমার পাঠিকা বরাবর . তা সে লোভে পাপের মতো ইরোটিক হোক বা আমার সব নন-ইরোটিক গল্পের. তাই বলছি যে কাল ওবেলদিন পর একটি সুন্দর ছোট্ট গল্প নিয়ে আসছি দুপুরে আমার ওই কিছু কথা ছিল মনে থ্রেডে . ছোট কিন্তু আশা করি ভালো লাগবে. সময় পেলে পড়ে ফেলবেন ❤
[+] 1 user Likes Baban's post
Like Reply
(11-09-2021, 08:02 PM)Bumba_1 Wrote: বর্তমানে গল্প লিখতে পারছি না তো কি হয়েছে ..পড়তে তো ক্ষতি নেই।

এখন আমার শরীরের যা অবস্থা তাতে করে অসহ্য যন্ত্রণায় প্রায় অবশ হয়ে যাওয়া জায়গাগুলোতে ডাক্তারের তত্ত্বাবধানে ফিজিওথেরাপিস্টকে ইলেকট্রিক শক দিতে হচ্ছে প্রতিদিন দুইবার করে।
ভাবলাম একবার আমার বাড়ির লোককে বলি ইলেকট্রিক শক দেওয়ার কি দরকার .. তার থেকে ভাবিজি'র লেখা পড়লে শরীরে শক অধিকমাত্রায় খাই আমি। 
তারপর ভেবে দেখলাম এই সব কথা বললে আমাকে মেরে বাড়ি থেকে বার করে দেবে .. তাই মৌন থাকাই উপযুক্ত মনে করলাম।

আচ্ছা  এ রকম কেন হয় ? পৃথিবীর সব ভাল বস্তু , ভাল ব্যাপার , ভাল লেখা , ভাল মানুষ   --  অ্যাতো  ''দুর্লভ'' ( কখনো বা অতি-সংক্ষিপ্ত ) হয়ে ওঠে কেন ? মনীষী  তারাশঙ্করের সেই অবিস্মরণীয়  আক্ষেপ  - '' জীবন অ্যাতো ছোট ক্যানে ...? !''  -  সুস্থতার জন্যে দোয়া করছি জনাবজী । সালাম ।
[+] 1 user Likes sairaali111's post
Like Reply
আপনার লেখার বরাবরই আমি ভক্ত। সবচেয়ে বেশি টানে আমায় আপনার শব্দচয়ণ। সত্যি জানতে ইচ্ছা করে এমন শব্দ আপনি পান কি করে। আপনার শব্দের জালেই শরীরে শিহরণ জাগে। অনেক ভালোবাসা আর শ্রদ্ধা আপনার লেখনীর জন্য এবং আপনার জন্য দিদি। এই বিশ্বব্যাপী মারণ রোগের মাঝে আপনার আর আপনার পরিবারের শুভ কামনা করি।
[+] 1 user Likes Max87's post
Like Reply
(12-09-2021, 12:15 PM)Max87 Wrote: আপনার লেখার বরাবরই আমি ভক্ত। সবচেয়ে বেশি টানে আমায় আপনার শব্দচয়ণ। সত্যি জানতে ইচ্ছা করে এমন শব্দ আপনি পান কি করে। আপনার শব্দের জালেই শরীরে শিহরণ জাগে। অনেক ভালোবাসা আর শ্রদ্ধা আপনার লেখনীর জন্য এবং আপনার জন্য দিদি। এই বিশ্বব্যাপী মারণ রোগের মাঝে আপনার আর আপনার পরিবারের শুভ কামনা করি।

'' নেশায় শরীরের শক্তি যায় . . . . জানিনা হুজুর , কিন্তু যখনই লাঠি ধরি  শরীরে কী যেন ভর করে ....''  - বহুপঠিত '' মন্ত্রশক্তি ''  - প্রমথ চৌধুরীর লেখা বিখ্যাত ছোট গল্প । -'' সবচেয়ে বেশি টানে আমায় আপনার শব্দচয়ণ।'' - আপনার এই মন্তব্য-শংসার জবাবে ওই ''মন্ত্রশক্তি''-ই আমার  জবাব-ভরসা  জনাবজী । -  আমি সম্মানিত এবং অনুপ্রাণিত আপনার কথায় । - ও  হ্যাঁ , আর , কৃতজ্ঞ-ও । - সালাম ।
Like Reply
(12-09-2021, 10:24 AM)sairaali111 Wrote:
আচ্ছা  এ রকম কেন হয় ? পৃথিবীর সব ভাল বস্তু , ভাল ব্যাপার , ভাল লেখা , ভাল মানুষ   --  অ্যাতো  ''দুর্লভ'' ( কখনো বা অতি-সংক্ষিপ্ত ) হয়ে ওঠে কেন ? মনীষী  তারাশঙ্করের সেই অবিস্মরণীয়  আক্ষেপ  - '' জীবন অ্যাতো ছোট ক্যানে ...? !''  -  সুস্থতার জন্যে দোয়া করছি জনাবজী । সালাম ।

ভালো মানুষ কিনা জানিনা তবে আমি সৎ .. এ কথা অনেকেই বলেন।

তবে আমি কিন্তু মনে মনে খুব খুশি .. যত তাড়াতাড়ি সম্ভব সাদাকালো এই ইট-কাঠ ভরা, জঞ্জালের শহর থেকে বিদায় নিয়ে সাত সমুদ্র তেরো নদী পেরিয়ে আমার মনের মানুষের কাছে সেই রঙিন দুনিয়ায় পৌঁছে যেতে পারি .. ঈশ্বরের কাছে সেটাই প্রার্থনা করি এখন। 
Like Reply
(13-09-2021, 05:04 PM)Bumba_1 Wrote: ভালো মানুষ কিনা জানিনা তবে আমি সৎ .. এ কথা অনেকেই বলেন।

তবে আমি কিন্তু মনে মনে খুব খুশি .. যত তাড়াতাড়ি সম্ভব সাদাকালো এই ইট-কাঠ ভরা, জঞ্জালের শহর থেকে বিদায় নিয়ে সাত সমুদ্র তেরো নদী পেরিয়ে আমার মনের মানুষের কাছে সেই রঙিন দুনিয়ায় পৌঁছে যেতে পারি .. ঈশ্বরের কাছে সেটাই প্রার্থনা করি এখন। 

এ্যাকেবারেই  দ্বিমত পোষণ করছি  উইথ  স্ট্রঙ্গেস্ট  প্রতিবাদ ।  আপনার  তথাকথিত  ''ঙি'' ইচ্ছেপূরণ  অনেকের  পৃথিবীকে  সাদা-কালো নয় ,  অনিবার্যভাবে  করবে  কালো  -  নিকষ কালো । -  কুঈক  সুস্থ হয়ে ফিরে আসুন  -  দোয়া করছি । সালাম ।
Like Reply
(06-09-2021, 05:36 PM)sairaali111 Wrote: পিপিং টম অ্যানি/(২৫৩)


না , শবনম-মিতালীর কালো-সাদা ব্রেসিয়ার জোড়ায় হাত-ই দিলেন না । শুধু শবনমের বাম আর মিতালীর ডান হাতের কনুইয়ের অংশটি ধ'রে তুলে দিলেন ওদের বাম ডান হাত সিলিঙের দিকে উঠিয়ে । বুঝলাম, নিশ্চয়ই মিতালীদি-শবনমও বুঝে গেল , স্যার যতোই গুদ খিদেয় কাতর হয়ে থাকুন না কেন , অ্যাতো সহজে তিনি গুদে বাঁড়া দেবেন-ই না । প্রকৃত ভিরাঈল মাদারচোদ চোদারুরা তা করেও না । - স্যারের নজর তখন ঘোরাফেরা করছে মিতালীদি আর শবনমের - বগলে - দু'জনের ঠিক বিপরীত দুই বগলে । স্যারের ঠোটে হাসি ফুটলো ।
শ্রিমতি সৈরালী দেবি, চমৎকার লিখছেন। লিখতে থাকেন। সাথে আছি।
[+] 2 users Like issan69's post
Like Reply
(13-09-2021, 05:51 PM)issan69 Wrote: শ্রিমতি সৈরালী দেবি, চমৎকার লিখছেন। লিখতে থাকেন। সাথে আছি।


আসলে সন্ধি বা সংযুক্তিতে আমাদের অনেকেরই চরম অনীহা  । কোনো কোনো  ''সন্ধি'' অবশ্য  জনাবদের  ভীষণ-ই  প্রিয়  । সে যাকগে । আপনার মন্তব্য  আমার কাছে  প্রেরণাদায়ী  । আপনাকে সালাম ।  -  ( শুধু যদি  sairaali -র  সংযুক্তিটি  একটু ভেঙে নিয়ে আমাকে ডাকেন  - সায়রা আলি  saira ali. ) ।!
Like Reply
পিপিং টম অ্যানি/(২)


- একটু 'ব্লাশ' করলো নন্দিতা , কিন্ত স্যারের হাত-আদর-স্পর্শের 'সম্মোহন' কাটলো না - স্যারের অগ্রচ্ছদা মানে মুন্ডি-ঢাকনাটি হাতমুঠোর সজোর নিম্ন চাপে নিচের দিকে প্রায় বীচির গায়ে নামিয়ে দিয়ে স্যারের চোখে চোখ রেখে বলে উঠলো - '' তুমি কিছু বোঝনা , স্যার-আঙ্কেল , তাই না ? '' হাতের মুঠো সক্রিয় হয়ে ওঠে নন্দিতার - স্যারের বাঁড়ার ওয়ান-থার্ডও অবশ্য কাভার করতে পারছিল না ওর তরুণী-মুঠি - তবু ঘনঘন তলউপর তলউপর করতে করতে আর কোনো ঢাকরাখ করলো না - ''এই ডান্ডাখানা দিয়ে একটু পরেই তুমি আমাকে যা' করবে - ওরা তিনজন মিলে ওটা-ই করছিল এ.সি ঘরে ছিটকিনি তুলে দিয়ে - চো-দা-চু-দি !'' . . .





. . . . . কিন্তু , নন্দিতা আর ওর সমাজসেবী মা সুগন্ধার কথা পরে হবে । - এখন হচ্ছিলো শবনমের কথা । ওর 'প্যারামোর' - গোপন-চোদনা মতিনের ''শাস্তি''র কথা । সে কথা-ই বলবো এবার ।





[b]                                                . . . কথায় বলে দেহের মার সহ্য করা যায় , মনের মার দুনিয়ার বার । প্রাচিন মানুষেরা তাদের অভিজ্ঞতার ভিত্তিতে , উপলব্ধিগুলিকে , এ ভাবেই শব্দ-বদ্ধ করে গেছেন । এ কালে আমরা আরো অনেক বেশি রকম চুলচেরা অ্যানালিসিস করতে শিখেছি হয়তো , তাতে কিন্তু মূল উপলব্ধিটি মোটেই খাটো হয় না , বরং আরো গভীর ভাবেই সেগুলির সত্যতা প্রতিষ্ঠিত হয় । মাত্র একটিই নজির দেবো । - [/b]

[b]পাঞ্চাল-প্রিন্সেস দ্রৌপদীকে তো লক্ষ্যভেদ-টেদ করে জিতে আনলেন সব্যসাচী অর্জুন । ন্যায়ত,  তিনিই হবেন ওই ভারতবর্ষ-খ্যাত অসাধারণ সেক্সি মেয়েটির হাসব্যান্ড । প্রতি রাতে তিনিই শুধু চুদু করবেন পাঞ্চালীকে । কিন্তু এইখানেই দেখা দিলো সমস্যা । পাঁচ ভাইয়েরই বাঁড়া থেকে আগা-লালা ঝরছিল ন্যাংটো-পাঞ্চালীকে ভেবে ভেবে । মাতা কুন্তি বিষয়টি ধরতে পেরেছিলেন অনায়াসে । -  পারবেনই তো । যৌবনে কী কান্ডটাই না করেছিলেন ওই ভোজরাজ-কন্যা । দুর্বাসা থেকে শুরু । ওই দুর্দান্ত মুনিকে এ্যায়সা ল্যাজে খেলালেন অষ্টাদশী কুন্তি যে কোপন-স্বভাবী মুনি অভিশাপ-টাপ তো দূরের কথা  , ''বর'' দিয়ে বসলেন । আর ,  সেই 'বরের' ফলিত-প্রয়োগের ফল হলো ''কুমারী'' কুন্তির গর্ভসঞ্চার  - সৌজন্যে মাননীয় সূর্যদেব - কর্ণজন্ম ইত্যাদি । -[/b]

[b]প্রায়-যৌন অক্ষম রাজা পান্ডুর সঙ্গে বিয়ে হলো বাঁড়াখাকি কুন্তির । পরের ব্যাপার-স্যাপার সবারই জানা । যেটি অনেকেই খেয়াল করেন না  - জানেন না বলছি না  -  সতীন মাদ্রিকে তো আঙুলে নাচাতেন কুন্তি  , আর  , মহারাজ পান্ডুকে বানিয়েছিলেন পাক্কা একজন দর্শনকামী কাকোল্ড । নিজের যৌন অক্ষমতাকে আড়াল করতে , আড়াল থেকে , উপভোগ করতেন তিনি উভয় পত্নীরই ব্যাপক চোদাচুদি  - অন্য সক্ষম পুরুষদের সাথে । সেকালে এসব ঘটনা বেশ লিবারালিই দেখা হতো । যদিও সব ক্ষেত্রে নয় - ইন্দ্র-অহল্যাই তার প্রমাণ । ... যাহোক , সেই কুন্তি-ই সমাধান-সূত্রটি দিলেন । পাঁচ ভাইয়ের বন্ধন অটুট রাখতে এ ছাড়া আর কোন পথ-ও খোলা ছিল না যে । তাছাড়া , দ্রৌপদীকে দেখেই হয়তো কুন্তি বুঝে গেছিলেন শাশুড়ির সাথে অন্তত এই শরীর-খাই আর সে খিদে মেটানোর ব্যাপারে পুত্রবধূর টায়টায় মিল রয়েছে  , সুতরাং পাঁচটি ল্যাওড়া সামলানো ওর কাছে মোটেই কোন সমস্যা হবে না ।  - কুন্তি ঠিক-ই অনুমান করেছিলেন ।...


                                             কিন্তু 'ধম্মপুত্তুর' কী করছিলেন ? 'পরম সত্যবাদি', জুয়া-আসক্ত , স্রেফ ভাইদের বলবত্তায় নির্ভরশীল , 'মুখেন মারিতং' মানুষটি মৌনীবাবা হয়ে রইলেন কেন ?  - কই , চিত্রাঙ্গদা , উলুপী , সুভদ্রা , বিজয়া , হিড়িম্বা ..... এদের বেলায় তো ভ্রাতৃ-পঞ্চক-পত্নীত্বের নিদান হাঁকা হয়নি ! তাহলে দ্রৌপদী কী দোষ করলেন ? - কুন্তিদেবীর প্রস্তাব যদি জ্যেষ্ঠপুত্র ''ধর্মবীর'' ফিরিয়ে দিতেন তাহলে অন্য ভাইয়েরাও তার বিরুদ্ধতা করতেন না । আসলে , ন্যায়ত পাঞ্চালী তো একা অর্জুনেরই প্রাপ্য । হ্যাঁ , ''দোষ'' একটা ছিল বৈকি দ্রৌপদীর । ওই যে বলে - ''আপনা মাংসে হরিণা বৈরী'' - এ - ও তাই-ই ।-
[/b]

[b] লক্ষ্য করবেন , সারা ভারতবর্ষই সমবেত হয়েছিল ওর স্বয়ংবর সভায় । এ তো অনেকটাই 'ডুয়েল' লড়া , একালের ভোট-যুদ্ধ বলা যায় - প্রত্যাশীরা সবাই-ই আশা করে বসে আছে - জয়ী সে-ই হবে । এমনকি , শুধু রাজা-রাজড়ারা নয় , ভজন-পূজন-যজমানি-অধ্যয়ণ-অধ্যাপনা নিয়েই  , মূলতঃ , থাকা  ',েরাও হাজির হয়েছিলেন ভারী সংখ্যায় যদি 'বিড়ালের ভাগ্যে শিকে ছেঁড়ে' আরকি । সেই বিপ্রদের জমায়েতেই তো গা ঢাকা দিয়ে ',-বেশে বসেছিলেন পঞ্চপান্ডব । -[/b]

[b]দ্রৌপদীর সৌন্দর্য আর সেক্স-অ্যাপিলের সুরভি ছড়িয়েছিল দেশ জুড়ে  - আর, এটিই হলো যুধিষ্ঠির বাবুর বোবা হয়ে থাকার আসল রহস্য । - মনে করে দেখুন , পাঁচ ভাইয়ের বউ হওয়ার ওই 'অনৈতিক' প্রপোজালটি কিন্তু অর্জুন দেন নি - দিয়েছিলেন ওদের মা কুন্তি ম্যাম । যৌবনকাল থেকেই যিনি বিভিন্ন পুরুষকে দিয়ে গুদ মারাতে ভীষণ রকম পছন্দ করতেন ।  তো , বয়সকালেও , মানসিকভাবে , সেই স্বভাব থেকে তিনি যে বেরিয়ে আসতে পারেন নি  - ঐ প্রস্তাব তারই প্রমাণ ।...

[/b][b]                                                    কথা হচ্ছিলো ''শাস্তি'' নিয়ে । তো, সেই কথা-ই হবে । আসছি সে কথায় । স্যারের দেওয়া পানিশমেন্ট শবনমের পার্ট-টাইম চোদনা মতিনকে আর মিতালীদির ভাই-কাম-দ্যাওরকে ।[/b] . . . . বড় ভাই হওয়ার সুবাদে ক্রীমটুকু খাওয়া ওনার বরাবরের অভ্যাস । মূলত ভীমার্জুনের বীরত্বে মোটামুটি নিরাপদ জীবন যাপন করেছেন আর যত্তো সব আনাড়ি নির্বুদ্ধিতার কাজ করেছেন ভাইয়েদের ভালমানুষী আর আনুগত্যের সুযোগ নিয়ে । পাশা খেলায় শকুনির দক্ষতার ধারেকাছেও তিনি নেই জেনেও দু'দুবার এক-ই বোকামী করেছেন । নিজেকে বাজিতে হেরেও , ভাইয়েদের আর দ্রৌপদীকেও চড়িয়েছেন পাশার বাজিতে এবং যথারীতি পরাজিত হয়েছেন । অজ্ঞাতবাস কালে বিরাটরাজের বয়স্য , পাশা খেলার সঙ্গী হয়ে , আরামে কাল কাটিয়েছেন , যেখানে দ্রৌপদীসহ ভাইয়েরা সবাই-ই কেউ গোশালায় কেউ আস্তাবলে কেউ পাকশালায় বা নৃত্যশিক্ষক হয়ে কঠোর শ্রম করেছেন ।  - তবে , সে সব তো আরো অনেক পরের কাহিনি ।...

                                              মহাকাব্যটির মহানায়ক কে ? - নিঃসন্দেহে তিনি - অর্জুন । মহানায়কোচিত প্রচুর গুনের সমাহার তো তাঁরই ভিতর । এমনও হতে পারে দ্রৌপদীর স্বয়ংবরের যে শর্ত  সেটি অর্জুনকে ভেবেই স্হির করা হয়েছিল । তদানীন্তন সময়ের সর্বশ্রেষ্ঠ ধনুর্ধর তিনি । সম্ভবত তাঁর অনেকটা কাছাকাছি নৈপুণ্য ছিলো মহাবীর কর্ণের । লক্ষ্য করুন , কর্ণকে স্বয়ংবর সভায় লক্ষ্যভেদের সুযোগই দেওয়া হয়নি ।  স্বয়ং দ্রৌপদী , ধনুকে তীর যোজনের সময়েই ,  সচীৎকারে জানিয়েছিলেন তিনি সূতপুত্রের পাণিগ্রহণ কখনোই করবেন না । বড় বিচিত্র ব্যাপার । প্রথমত , স্বয়ংবর সভা আহ্বানকালে এমন কোনো কন্ডিশনের কথা জানানোই হয়নি - ঘূর্ণায়মান চক্রের ভিতর রক্ষিত মাছের চোখ বিদ্ধ করতে হবে - এটিই তো এক মাত্র শর্ত ছিল ।  দ্বিতীয়ত  , তাহলে কি এমন সম্ভাবনা ছিলোই  যে কর্ণ-ও কান্ডটি ঘটিয়ে ফেলতে পারেন নিজের ধনুর্বিদ্যায়  ?  তাই , তীর নিক্ষেপের সুযোগটিই তাঁকে দেওয়া হলো না ?  তৃতীয়ত , পাঞ্চালরাজপুত্রীসহ বহুজনই অবশ্যই জানতেন সভামধ্যে পান্ডবেরা ',ের বেশে আত্মগোপন করে আছেন ।....

                                                       যাহোক , পাঞ্চালীকে জেতার পরেও কিন্তু অর্জুনের যেন বিশেষ কোনো হেলদোল-ই নেই  -  যেন এটিই তো হওয়ার ছিলো  -  তাই-ই হয়েছে । যুধিষ্ঠিরবাবু কিন্তু দুধ-সরের গন্ধ-পাওয়া লোভী বেড়ালের মতোই তক্কে তক্কে ছিলেন । তিনি যে তখন সত্যিই গন্ধ পাচ্ছেন  - নানান সুরভি ছাপিয়েও পাঞ্চালীর ফেরোমন  - শরীরের তীব্র গন্ধ - পুরুষকে আকৃষ্ট করতে যার জুড়ি নেই । আবার লক্ষ্য করুন , কুন্তি মা  না-হয়  না জেনেই  আড়াল থেকে বলেছিলেন - ''যা' এনেছ পাঁচজনে ভাগ করে নাও ।''  কিন্তু সে তো ভিক্ষালব্ধ বস্তু ভেবে বলা কথা । সে কথা কি পরিবর্তন বা সংশোধনের অযোগ্য ?  ''ধর্মপুত্র'' একবার-ও  মাতা কুন্তির ভ্রম সংশোধন করে দিলেন না কেন ? দেবেন কী ক'রে  - বিপ্র-বেশের তলায় তার রাজকীয় ল্যাওড়াটি তখন তো ফুঁসছে কখন এই অসাধারণ রূপসী আর চরম সেক্সী কৃষ্ণার চুঁচিতে মুখ রেখে ওর গুদ মারবেন ! ...

অর্জুন কিন্তু নির্বিকার । বাকিদের কথা না বলা-ই ভাল । আহার-নিদ্রা-মৈথুন পিয়াসী মহাবলী ভীমসেন মস্তিষ্ক প্রচালনে অভ্যস্তই নন । আর , সহদেব - নকুল  ?  ওদের দু'জনকে তো ধর্তব্যেই আনা হতো না । ওরা শুধু জ্যেষ্ঠভ্রাতার আজ্ঞা পালনকারীই রয়ে গেছিল । পরে দ্রৌপদীও তার ওই দুই দ্যাওর-স্বামীকে খানিকটা বাৎসল্য রসেই যেন চুবিয়ে রেখেছিলেন । বেশিরভাগ সময়ই ওরা দুজন পাঞ্চালীর গুদে নুনু গলানোর সুযোগই পেত না । তার আগেই বউ/দি ওদের দু'জনকে পাশাপাশি দাঁড় করিয়ে বা চিৎ করিয়ে রেখে পাল্টাপাল্টি ক'রে মুখমৈথুন আর হাতচোদা দিয়েই ফ্যাদা খালাস করিয়ে দিতো । সঙ্গে অবশ্য মাইবোঁটা দু'খান দু'জনের মুখে ভরে দিয়ে ওদের নুনু-মাল খালাসের সময়টিকে করে দিতো আরোও সংক্ষিপ্ত ।....

                                             পাঁচ জন মিলে 'ভাগ' করে নেবার কুন্তি-আজ্ঞা , বিশেষ করে , জ্যেষ্ঠ পুত্র ''জাতধার্মিক'' যুধিষ্ঠিরবাবু মাথা পেতে নিলেন  ।  মনের ভিতর কুলুকুলু আনন্দ আর ধুতির ভিতর বাঁড়ার শিরশিরানি  তখন আর চেপে রাখাই দায় হয়ে উঠছিল । প্রমাণ ?   শুনুন । একে তো অর্জুনের একক অস্ত্র-নৈপুণ্যে দ্রৌপদী-লাভ হয়েছে  - সে হিসেবে অর্জুনই তো পাঞ্চালীর একক পতিত্বের দাবীদার । তাছাড়া , স্বয়ংবর সভায় দ্রৌপদীর আচার-আচরণ , নজর-দৃষ্টি  আর লক্ষ্যভেদে উদ্যত কর্ণের প্রতি নিক্ষিপ্ত বাক্যবাণেই নিশ্চিত হয়ে গেছিল পাঞ্চাল-কন্যা শুধু অর্জুনেই অনুরক্তা । আসক্তি তার কেবলমাত্র পার্থের প্রতিই ।  - সে সবকিছুই তো উপেক্ষিত হলো - 'গ্রহণীয়' হলো শুধু ঘটনার বিন্দু-বিসর্গ না-জানা না-দেখা কুন্তির একটি আলটপকা কথা । 'মাতৃ-আজ্ঞা' পালনে অতি-সক্রিয় হয়ে উঠলেন 'সময়-বিশেষে চূড়ান্ত মাতৃভক্ত' যুধিষ্ঠিরবাবু ।

                                                     না , এখানেই শেষ নয় । বরং  - শুরু । তথাকথিত 'মাতৃ-আজ্ঞায়' পাঁচ জন-ই না-হয় স্বামীত্বের অধিকারী হয়ে বসলেন । আর , কে না জানে , অনধিকারীরা বসতে পেলেই চায়  ''শুতে'' । এখানেও তার কোন অন্যথা হলো না । অর্জুন তো মহাকাব্যিক মহানায়কীয় বিশিষ্টতায় সমুজ্জ্বল - কোন কিছুতেই যেন তার কোন কিছু আসে-যায় না । বরং সদা-সর্বদা 'ওভার-কনশাস' তার চারিত্রিক উদারতায় যেন কোনরকম দাগ না লাগে । - ভীমসেন ? - দ্রৌপদী তো তার কাছে 'পড়ে পাওয়া চোদ্দো আনা' - পেয়েছেন এটিই তো যথেষ্ট । - বাকি রইলো - নিতান্ত 'না-লায়েক' নকুল আর সহদেব - যারা তো বাকি তিন জ্যেষ্ঠের দাপটে সদা-শঙ্কিত  - গলা তোলারই ক্ষমতাহীন ।

                                                পরিস্থিতির সুযোগটি পুরো মাত্রায় গ্রহণ করলেন 'ধম্মপুত্তুরবাবু' । এবং , অতি নির্লজ্জের মতোই । ওনার তো উচিৎ ছিল অর্জুনের সাথে স্বয়ংবর-জিতা দ্রৌপদীকে প্রথম রাত্তিরটি শয্যা-যাপনের সুযোগ করে দেওয়া । অর্জুনের দক্ষতাতেই তো , কার্যত , তাদর কৃষ্ণা-প্রাপ্তি । - স্বয়ং ধর্মপুত্র কিন্তু শুনলেন না 'ধর্মের কাহিনি' । শুনবেন কী করে ? সালঙ্কারা সুবেশা , আগুনে-রূপসী , পোশাকের আস্তরণ ভেদ করেও ফুটে-ওঠা ওর বিল্ব-স্তন , গাগরি-নিতম্ব , কদলীকান্ড-ঊরু দেখে  সে-ই যে বাঁড়া ঠাটিয়ে উঠে দাঁড়িয়েছিল  'ধর্মপুত্রের'  - সেটি আর নামার নাম-ই করছিল না । ফ্যাদা ফুটছিল টগবগ করে সবাল বীচিতে । . . . জ্যেষ্ঠের অধিকারের ছাতার মাথা শাস্ত্র-বচন শুনিয়ে দিলেন তিনি সাতকাহন ক'রে । 'মন কা বচনে'  তো তার জুড়ি মেলা ভার । স্বভাবজ বাধ্য কনিষ্ঠেরা মাথা নিচু করে মেনে নিলেন ( অথবা একপ্রকার বাধ্যই হলেন ) ওনার কথা । - ব্যাসস । মুহূর্তে দ্রৌপদীর হাত ধরে উনি ঢুকে পড়লেন শয়ন কক্ষে । বিস্মিত মাতা কুন্তি আর চার ভাইয়ের কানে এলো একটিই শব্দ  - ধর্মপুত্র যুধিষ্ঠিরের শয়নকক্ষের দ্বার অর্গল-বদ্ধ হওয়ার ।  দরজায় খিল তুলে দিয়ে শয্যার-পাশে-দাঁড়ানো দ্রৌপদীর দিকে এগিয়ে গেলেন 'ধর্মরাজ'  -  লক্ষ্য   -  ধর্ম পালন ।  পতি-ধর্ম ।  কনিষ্ঠের  কৃতিত্বে  হাতে-পাওয়া ভারত-সেরা  রমনী-রত্নের  গুদ  ফাটানো ।.... রজনীভর রতিরণ ।....                                  ( চ ল বে...)
Like Reply
''মহাভারতে'' কি  আজ ভারতের  কিছুই  যায়াসে না  ?  কে জানে । নো বুকনি , নো বকুনি , নাথথিং ।  - সালাম এই টোট্যাল নির্লিপ্তিকে ।
Like Reply
'' খাচ্ছে  কিন্তু  গিলছে  না ...''  -  পড়ছেন  অনেকেই , কিন্তু , নীরবে , নিঃসীম-শব্দহীনতায় ।  কোনো  প্রতিক্রিয়া নেই । '' ক্রিয়া ''  আছে কী না  - জানা যাচ্ছে না  তা-ও । - আমার 'ক্রিয়া'টিই  পাঠালাম ।  সা-লা-ম ।
Like Reply
কয়েক দিন বেশ ব্যাস্ত ছিলাম। ছোট গল্প ছাড়া কিছু পড়ছিলাম না.... কাল থেকে এটা আবার পড়া শুরু করবো....  banana happy banana

❤❤❤
[Image: 20220401-214720.png]
[+] 1 user Likes Bichitro's post
Like Reply




Users browsing this thread: 60 Guest(s)