Poll: How is the story
You do not have permission to vote in this poll.
Good
100.00%
16 100.00%
Bad
0%
0 0%
Total 16 vote(s) 100%
* You voted for this item. [Show Results]

Thread Rating:
  • 118 Vote(s) - 3.43 Average
  • 1
  • 2
  • 3
  • 4
  • 5
Misc. Erotica চন্দ্রকান্তা - এক রাজকন্যার যৌনাত্মক জীবনশৈলী
(18-03-2021, 07:07 PM)Baban Wrote: এই অবস্থা আমারও.... তাই আমিও আর ফ্রি তে মারতে দিচ্ছি না..... ইয়ে মানে কিছু লিখছিনা.....    Big Grin


সময় বার করে মাথা খাটিয়ে ভালো ভালো মসলা মিশিয়ে রান্না করবো আর বেশিরভাগ মানুষ ফ্রি তে এসে পুরো চেটেপুটে খেয়ে চলে যাবে.. একটা মতামত দেবেনা... আর মানা যায়না... কোথায় গেলো সেই আগের xossipy?

এটাই আমারও বক্তব্য... কেন, এবং কি কারনে এত অনিহা, সেটাই বুঝতে পারি না... আরে বাবা... আমরা তো আর লেখার বিনিময়ে কোন মূল্য দাবী করছি না... সামান্য একটু মন্তব্য, সেটাও দিতে এত কষ্ট? এর ফলে কি হয় বলো তো? লেখার মান পড়ে যায় ভিষন ভাবে... আপডেট দেবার ইচ্ছাটাও চলে যায় সেই সাথে... তখন মনে হয়... থাক... আমার যখন সময় হবে, ইচ্ছা হবে, তখনই না হয় বসবো আবার লেখা নিয়ে... এটাই আর কি... গল্প যখন একবার দিতে শুরু করেছি, বন্ধ হয়তো করবো না, কিন্তু সেটার নিয়মিয়তায় হ্রাস পাবে... তাতে যদি পাঠকদের কোন অসুবিধা না হয়, তাহলে আমাদের মত লেখকদেরই বা কিসের দায়?  Sad
[+] 2 users Like bourses's post
Like Reply
Do not mention / post any under age /rape content. If found Please use REPORT button.
(18-03-2021, 07:46 PM)Tiyasha Sen Wrote: যাদের সূর্য বা অনিন্দিতা নেই তাদের তো  হস্তশিল্পই ভরসা!

আপনার গল্প থেকে অনেককিছু চুপি চুপি শিখে নিয়েছি কিন্তু ! হা হা....
হ্যাঁ গল্প পড়ে অফ হয়ে উত্তেজনা হজম করে কমেন্ট করলাম। আপনি তো সবই নজর করেছেন দেখছি।  Big Grin

একদম ঠিক কথা... সূর্য বা অনিন্দীতার অনুপস্থিতিতে হস্ত শিল্প হচ্ছে একেবারে সঠিক পন্থা...


এই যে চুপি চুপি শেখা হচ্ছে, এতে তো একলব্যের মত গুরুদক্ষিণা দিতে হতে পারে! সেটা কি জানা আছে?
হা হা হা... না না... চিন্তা নেই... দ্রোণাচার্য নই আমি... তাই গুরুদক্ষিণাও চাইবো না... নিশ্চিন্তে থাকো... তবে এখানে একটা কথা আমি কিন্তু বলতে পারি... আমি সাধারনতঃ আমার চরিত্রকে চেষ্টা করি বাস্তবধর্মি করে রাখার... মানে আমার গল্পের নায়ক অথবা নায়িকা, কেউই কখনই সেই অপার্থিব কোন কিছু নয়... যা সাধারনতঃ আমরা পর্নগ্রাফিকে দেখে থাকি... আমার, বা শুধু আমারই বা কেন বলবো, যে কোন ইরো সাহিত্যের লেখকের উদ্দেশ্যই হলো গল্পের মাধ্যমে পাঠকের মনের মধ্যে একটা ফ্যান্টাসি, একটা কল্পনার জগৎ তৈরী করে তোলার, যাতে সে তার মনের মধ্যে অভিষ্ট কোন প্রিয়জনের সাথে সেই নায়ক বা নায়িকাকে মিলিয়ে একটা কাল্পনিক সুখ আহরণ করতে পারে... তা সে প্রেমিক প্রেমিকাই হোক, বা স্বামী স্ত্রী হোক, অথবা অন্য কোন বৈধ কিম্বা অবৈধ সম্পর্কই থাকুক... আমাদের উদ্দেশ্য পাঠক বা পাঠিকার মনের কোণে যে মানুষটা লুকিয়ে আছে, তাকে নিয়ে এই ভাবে সে স্বপ্ন তৈরী করুক... সেটা হলেই আমাদের লক্ষ্য পূরণ হয়েছে জানবো... এর থেকে আর বেশি কি চাই!

হু... নজরে তো অনেক কিছুই পড়ে... তবে সব সময় বলি না...  
[+] 2 users Like bourses's post
Like Reply
(18-03-2021, 07:46 PM)chndnds Wrote: Darun update khub valo

এই যে তুমি এই ভাবে উৎসাহ দিয়ে যাও... বরাবর... এটাই একমাত্র কাম্য আমাদের মত লেখকেদের কাছে... আর বেশি কিছু তো আশা রাখি না... অসংখ্য ধন্যবাদ, এই ভাবে পাশে থাকার জন্য... Heart
Like Reply
(18-03-2021, 08:42 PM)fahunk Wrote: অসাধারণ বললে কম হবে। এত রোমান্টিকতায় ঠাসা যৌনতা খুব কম লেখকেই সুন্দর ভাবে বর্ণনা করতে পারেন। ভালোবাসা+ রেপস

না না ভাইটু... চেষ্টা করি শুধু মাত্র... আর ওই যে... তিয়াসার লেখায় উত্তরটা দিলাম... ওটাই চাই... তোমাদের নিজের মনের মধ্যে যে মানুষটা লুকিয়ে আছে, যাকে ঘিরে তোমার একটা অব্যক্ত স্বপ্ন আঁকা আছে, তাকে একটা রূপ দেওয়ার প্রচেষ্টা শুধু... তোমাদেরই কথা ভেবে... Heart
Like Reply
(19-03-2021, 12:56 AM)Cuckold lover Wrote: Bhison uttejok update.....Kintu amar mone hoche er por je gulo hbe segulo er thekeo besi uttejok hobe

হেই... না... এত উত্তেজনা কিন্তু সব সময় ভালো না... ব্লাড প্রেশার বেড়ে যাবে তো!... ধীরে বন্ধু ধীরে... উত্তরোত্তর উত্তেজনা বেশি বাড়িয়ে ফেললে তো এবার আর হাওয়া ছাড়া আর কিছুই বেরোবে না... তখন তো নিজেই সমস্যায় পড়বে... হা হা হা... জাস্ট জোকিং... ধন্যবাদ মতামতের জন্য... হ্যা... ঠিকই বলেছ... ভবিষ্যতে আরো হয়তো এর থেকেও বেশি কিছু আসতে পারে... কে বলতে পারে সে কথা... সবই তো তোমাদের ভাল লাগার উপরেই নির্ভর করে... ভালো লাগলে, সেটা বললে, তখন আমাদের মত লেখকদেরও ইচ্ছা করে আরো ভালো করে লিখে তোমাদের সামনে উপস্থাপিত করার...  Heart
[+] 1 user Likes bourses's post
Like Reply
(19-03-2021, 10:04 AM)ddey333 Wrote: এই ব্যাপারটা সত্যি খুব দুঃখজনক ...

অবশ্য আমি কাকে বলছি , পুরোনো XOSSIP  এ আমিও চুপচাপ শুধু পড়তাম , এতগুলো বছরেও একটা কিছু কমেন্ট লিখিনি কোথাও ...
এখন বুঝতে পারি কি ভুল করেছিলাম !! Namaskar

হ্যা রে ভাই... ঠিকই বলেছ... আসলে মন ভেঙে যায় পাঠকদের থেকে কোন মন্তব্য না পেলে... লেখা তো আর ম্যাজিকের মত হয় না, যে ইচ্ছা হলো, আর গল্প বেরিয়ে এলো... তুমি বুঝেছ, কিন্তু বাকি রা যে কবে এ কথা বুঝবে কে জানে! Sick

[+] 1 user Likes bourses's post
Like Reply
(19-03-2021, 10:25 AM)Nilpori Wrote: কি যে বলব তার সঠিক ভাষা ই খুঁজে পাচ্ছি না। 
 আপনার লেখা নিয়ে বলার মত ধৃষ্টতা আমার নেই। যুগ যুগান্ত ধরে, আবহমান সৃষ্টিশীলতা প্রবাহিণী ধারায় নিজে গতিতে চলেছে ভাষা থেকে ভাষান্তরে।
আর এই বিভিন্ন ধারা, উপধারা, গুলির মধ্যে একটা হল যৌন সাহিত্য। 
এক এক ভাষায় সময় সরনী ধরে পৃথিবীর বিভিন্ন প্রান্তে দিকপাল সব যৌন সাহিত্য সৃষ্টি করে গেছেন শিল্পী রা।
আপনি বাংলা ভাষা তে সেই ধারা কে এগিয়ে নিয়ে চলেছেন। 
আপনাকে আমার আন্তরিক শুভেচ্ছা (প্রনাম) জানালাম। 
আর এই গল্প টা মনে হচ্ছে যেন গল্প নয়,  উপন্যাস হতে চলেছে। 
আর পাঠক দের প্রতি আপনার যে উস্মা প্রকাশ করেছেন তা খুব ই স্বাভাবিক। 
আমি না হয় একটু আমার মত করে ই  বলি.......... 

ক্লান্ত নদীতে অনেক জল বয়ে গেছে, 
প্লাবন এসেছে উজানে,
ইতিহাস খুঁড়ে খুঁড়ে - অনেক কঙ্কাল
সব ভাসিয়ে দিয়েছি দীর্ঘ পথ ঘুরে। 
চলে গেছে চোখের আড়ালে,
সময় থেমে নেই,  তাই হিসেবে ও নেই। 
কত গেল,  আর কত আছে, 
তাড়া নেই গোনবার-
মহাকালের অলস অঙ্গুলিহেলনে।

এই তো... যাক... আপনার জন্যই অপেক্ষা করছিলাম... কারন আপনার মূল্যায়ন একটু আলাদা... অন্য সৃজনশীলতার মোড়কে আসে বলে...  আর এই ভাবে প্রশংসা পেলে কোন লেখকের না ভালো লাগে? তখন আপনা থেকেই ইচ্ছা জাগে লেখাটাকে আরো সম্বৃদ্ধ করে তুলতে... মনটা ভালো হয়ে গেলো... সত্যিই বলছি


আপনার লেখার একটি ছোট্ট সন্মাণমা...

জলতরঙ্গে দেখি আলপনা,
জলকণার ক্যানভাসে বর্ণনা।

না বলা কথাগুলি স্বপ্ন রূপকথা, 
মায়াবী বাতাসের আদরে স্তব্ধতা।

ইচ্ছেরা হানা দেয় হাসিখুশী মুখে,
ধ্রুবতারা উঁকি মারে সান্ধ্যসুখে।

বসন্তের পাঠশালা আকাশে,
মুকুলের ঘ্রাণ ব্যাপ্ত বাতাসে।

দীঘির জলে ভাসে হাঁসের দল, 
কোকিল ছাড়ে ডাক অনর্গল।

রূপালী আলোয় ঝিঝির গুঞ্জন, 
তুলসী তলায় দীপ জ্বালায় সুজন।

প্রহরের ঘন্টাখানি ওঠে যেই বেজে,
পিয়াসী মন উঠলো লাস্যময়ী সেজে।

হৃদ গগনে বসন্তের ডাক বাজে,
দুটি বন্ধু স্বত্বার মিলনের হৃদয় খাঁজে॥
Heart
[+] 1 user Likes bourses's post
Like Reply
(19-03-2021, 01:03 PM)bourses Wrote: এটাই আমারও বক্তব্য... কেন, এবং কি কারনে এত অনিহা, সেটাই বুঝতে পারি না... আরে বাবা... আমরা তো আর লেখার বিনিময়ে কোন মূল্য দাবী করছি না... সামান্য একটু মন্তব্য, সেটাও দিতে এত কষ্ট? এর ফলে কি হয় বলো তো? লেখার মান পড়ে যায় ভিষন ভাবে... আপডেট দেবার ইচ্ছাটাও চলে যায় সেই সাথে... তখন মনে হয়... থাক... আমার যখন সময় হবে, ইচ্ছা হবে, তখনই না হয় বসবো আবার লেখা নিয়ে... এটাই আর কি... গল্প যখন একবার দিতে শুরু করেছি, বন্ধ হয়তো করবো না, কিন্তু সেটার নিয়মিয়তায় হ্রাস পাবে... তাতে যদি পাঠকদের কোন অসুবিধা না হয়, তাহলে আমাদের মত লেখকদেরই বা কিসের দায়?  Sad

সত্যি...... সেই আগের xossipy কোথায় গেলো? প্রায় প্রতিটা গল্পের গুণমুগ্ধ পাঠক ছিল তখন. সবাই নিজেদের প্রিয় লেখকদের মতামত জানিয়ে অনুপ্রাণিত করতো. আমাকেই দেখো... খেয়ালের বশে লেখা শুরু করি. ভাবিওনি লিখবো. কিন্তু পাঠক বন্ধুদের এতো ভালবাসা পেতে থাকি যে একের পর এক গল্প লিখতে শুরু করলাম. তাদের সাপোর্ট ভালোবাসা বাধ্য করলো লিখতে. আমি শুধু কেন? সকল লেখক সেই ভালোবাসার জন্যই তো লেখে. এখানে টাকার থেকেও সম্মান, ভালোবাসা অনেক বড়ো. কিন্তু বর্তমানে কি যে হলো.... কোথায় হারিয়ে গেলো সেইসব পাঠক? যাকগে জোর করে ভালোবাসা আদায় করা যায়না... তাই আর বলেও লাভ নেই.

আমিও মাঝ পথে ছেড়ে চলে যাওয়া পছন্দ করিনা.. তাই যেটা শুরু করেছিব, শেষও করেছি....... তাই বলছি তুমিও লিখে যাও. তাদের জন্য যারা আজও তোমার পাশে আছে. তারাই তোমার আসল পাঠক বন্ধু. ❤

উমা সিনেমার সেই সিন্টা মনে আছে নিশ্চই.... অঞ্জন স্যার হসপিটালে এসেছেন. মনোজ মিত্র স্যার শয্যাসায়ী. তবু তার শেষ কথা গুলো ওই ডিরেক্টরের বুকে গিয়ে বিঁধেছিল --- থামলে চলবেনা রে...  একজন দর্শকও যদি থাকে তার জন্যেই কাজ চালিয়ে যেতে হবে . the show must go on
[+] 4 users Like Baban's post
Like Reply
Star 
Heart Namaskar Heart

আপনার হাতের ইরোটিকা এমনিতেও উপাদেয়। কিন্তু পাঁচ তারকা দিচ্ছি প্রেক্ষাপটের কারণে। এরকম বড় ক্যানভাসে, সমান যত্ন নিয়ে অনেকগুলো চরিত্রকে নিয়ে যৌনতাকে উদযাপন করার এমন বড়সড় প্রয়াস গসিপ বন্ধ হয়ে যাবার পর মনে হয় আপনার হাত দিয়েই দেখলাম। খুব ভাল লাগছে। যতটা না পাচ্ছি, তার থেকে যেন উত্তেজনাটা বেশি কত কি পেতে যাচ্ছি সেই আনন্দে। সেই আনন্দে পাঁচ তারা ছাড়া আর কিছু দেয়া সম্ভব হল না।
[+] 2 users Like modhon's post
Like Reply
(19-03-2021, 01:58 PM)Baban Wrote: সত্যি...... সেই আগের xossipy কোথায় গেলো? প্রায় প্রতিটা গল্পের গুণমুগ্ধ পাঠক ছিল তখন. সবাই নিজেদের প্রিয় লেখকদের মতামত জানিয়ে অনুপ্রাণিত করতো. আমাকেই দেখো... খেয়ালের বশে লেখা শুরু করি. ভাবিওনি লিখবো. কিন্তু পাঠক বন্ধুদের এতো ভালবাসা পেতে থাকি যে একের পর এক গল্প লিখতে শুরু করলাম. তাদের সাপোর্ট ভালোবাসা বাধ্য করলো লিখতে. আমি শুধু কেন? সকল লেখক সেই ভালোবাসার জন্যই তো লেখে. এখানে টাকার থেকেও সম্মান, ভালোবাসা অনেক বড়ো. কিন্তু বর্তমানে কি যে হলো.... কোথায় হারিয়ে গেলো সেইসব পাঠক? যাকগে জোর করে ভালোবাসা আদায় করা যায়না... তাই আর বলেও লাভ নেই.

আমিও মাঝ পথে ছেড়ে চলে যাওয়া পছন্দ করিনা.. তাই যেটা শুরু করেছিব, শেষও করেছি....... তাই বলছি তুমিও লিখে যাও. তাদের জন্য যারা আজও তোমার পাশে আছে. তারাই তোমার আসল পাঠক বন্ধু. ❤

উমা সিনেমার সেই সিন্টা মনে আছে নিশ্চই.... অঞ্জন স্যার হসপিটালে এসেছেন. মনোজ মিত্র স্যার শয্যাসায়ী. তবু তার শেষ কথা গুলো ওই ডিরেক্টরের বুকে গিয়ে বিঁধেছিল --- থামলে চলবেনা রে...  একজন দর্শকও যদি থাকে তার জন্যেই কাজ চালিয়ে যেতে হবে . the show must go on

উফফফফ... অসাধারন... একেবারে যেন আমাদের মত লেখকদের জন্যই এই উদাহরণ প্রযোজ্য...  Heart
[+] 2 users Like bourses's post
Like Reply
(19-03-2021, 09:36 PM)modhon Wrote: Heart Namaskar Heart

আপনার হাতের ইরোটিকা এমনিতেও উপাদেয়। কিন্তু পাঁচ তারকা দিচ্ছি প্রেক্ষাপটের কারণে। এরকম বড় ক্যানভাসে, সমান যত্ন নিয়ে অনেকগুলো চরিত্রকে নিয়ে যৌনতাকে উদযাপন করার এমন বড়সড় প্রয়াস গসিপ বন্ধ হয়ে যাবার পর মনে হয় আপনার হাত দিয়েই দেখলাম। খুব ভাল লাগছে। যতটা না পাচ্ছি, তার থেকে যেন উত্তেজনাটা বেশি কত কি পেতে যাচ্ছি সেই আনন্দে। সেই আনন্দে পাঁচ তারা ছাড়া আর কিছু দেয়া সম্ভব হল না।

অসংখ্য ধন্যবাদ আপনাকে... শুধু মাত্র পাঁচ তারা দেবার কারণে নয়... ধন্যবাদ এই ভাবে আমার গল্পের সমালোচনা করার জন্য... চেষ্টা করবো আপনাদের মত পাঠকদের প্রত্যাশাকে সন্মানমা দেবার... লেখার মানকে সেই পর্যায়ে ধরে রাখার... 
Namaskar
[+] 1 user Likes bourses's post
Like Reply
[Image: Title-Chp-12.png]

১২

বেলাডাঙা – ১ 

বারান্দার সুউচ্চ গোলাকৃতি থামের গায়ে হেলান দিয়ে চুপ করে দাড়িয়ে তাকিয়ে দেখছিল অনিন্দীতা সামনের বাগানের বিশাল পিয়াল গাছটার ওপরে পড়ন্ত বিকেলের আলোছায়ার খেলা… আজকে সূর্য কোলকাতা গিয়েছে একটা কি বিশেষ কাজ নিয়ে… সাধারনতঃ সূর্য পারিবারিক ব্যবসা নিয়ে খুব একটা উৎসাহী নয় কোনদিনই… সে নিজের শিল্পচর্চা নিয়েই মেতে থাকে… কিন্তু গতকাল সন্ধ্যে থেকেই একটু অন্যমনষ্ক দেখেছে তাকে অনিন্দীতা… কিন্তু উপযাযক হয়ে ইচ্ছা করেই জিজ্ঞাসা করে নি, কারন কেউ নিজের থেকে কিছু না বললে অনিন্দীতা কোনদিনই নিজের থেকে প্রশ্ন তুলে অপ্রস্তুতে ফেলার পক্ষপাতি নয়… বরং সে মনে করে পরিস্থিতি আর সময় বিচার করে যদি প্রয়োজন হয়, তাহলে নিশ্চয় নিজের থেকেই তার কাছে বলবে কিছু বলার থাকলে… 

আজ প্রায় বছর দুয়েক হয়ে গেল সে আর সূর্য বেলাডাঙা জমিদার বাড়িতে এসে উঠেছে… রুদ্রনারায়ণের আদেশানুসারে… বিয়ে তাদের কলকাতার বাড়িতে হলেও, রুদ্রনারায়ণ সহধর্মীর কথা ফেলতে না পেরে, পারেন নি অনিন্দীতাকে ত্যাগ করতে আবার চাননি তারা ওখানে থাকুকও, তাঁর চোখের সামনে, সর্বদা… তাই সব দিক বজায় রাখতেই তিনি সিদ্ধান্ত নিয়েছিলেন যে, বিয়ের সমস্ত আচার অনুষ্ঠান মিটে যাবার পর অনিন্দীতা আর সূর্য, তাদের বেলাডাঙার জমিদার বাড়িতেই থাকবে… আর সেই মতই প্রায় বৌভাতের সমস্ত আচার অনুষ্ঠানের পর থেকে তারা এই বাড়িতেই থাকতে শুরু করে… এই দুই বছরের মধ্যে সূর্যের পরিবারের প্রায় সকল সদস্যই অসংখ্যবার ঘুরে গিয়েছে এই জমিদার বাড়িতে… তারা এসেছে, থেকেছে, তাদের দুজনকে সঙ্গ দিয়েছে সব রকম ভাবে… কিন্তু রুদ্রনারায়ণ আসেননি একদিনের জন্যও… তাদের সাথে সম্পূর্ণ সম্পর্ক বিচ্ছিন্ন করে রেখেছেন তাঁর জেদ, দম্ভ আর নিজের সিদ্ধান্তের ওপর… অনিন্দীতাও ততদিনে বুঝে গিয়েছে যে একবার যে সিদ্ধান্ত রুদ্রনারায়ণের মুখ থেকে বেরিয়েছে, সেটা বদলানো এই পরিবারের কারুর পক্ষে সম্ভব নয়…

দুঃখ পেয়েছিল অনিন্দীতা রুদ্রনারায়ণের এ হেন আদেশে… এ দেশে আসার সময় মনে মনে অনেক ছবি এঁকে নিয়ে এসেছিল সে… একটা বড় যৌথ পরিবার… সেখানে সেই পরিবারের সে সদস্যা হয়ে উঠবে… এমনটাই তার ছিল মনের স্বপ্ন… কিন্তু সব মনের ইচ্ছাই কি আর বাস্তবে রূপায়িত হয়? এ ক্ষেত্রেও হয় নি… অবস্য দোষ দেয় নি সে রুদ্রনারায়ণের বিরূপতার… এই দেশে আসার আগেই এখানকার সমাজ ব্যবস্থার একটা ভাসা ভাসা ছবি চেষ্টা করেছিল মনের গভীরে এঁকে নিতে, সূর্যের সাথে বারংবার কথোপকথনের মাধ্যমে, সেই সাথে কিছু বই পড়ে আর কিছু আত্মীয়সজনের সাথে কথা বলে… সে জানতো এখানকার রক্ষনশীল সমাজ ব্যবস্থা এখনও সেই মানসিক উৎকর্ষে পৌছতে পারেনি, যাতে করে তার মত একজন বিদেশীনিকে সহজেই নিজেদের অন্দরে সাবলিলতায় স্থান দিয়ে ফেলবে… সেই দিক থেকে তো সে বরং একটু অবাকই হয়েছিল বলতে হয়, সরযূদেবীর তাকে এত সহজে গ্রহণ করে নেওয়া দেখে… উল্টে তার ধারণা ছিল হয়তো সূর্যের মা তাকে মেনে নেবেন না কোনমতেই, অন্তত সেটাই সে শুনে এসেছিল ভারতীয় নারীর মানসিকতার… কিন্তু কি অদ্ভুত ভাবেই না তাকে নিজের কন্যাসমা স্থান দিয়ে দিয়েছেন সরযূদেবী তাদের প্রথম দর্শনেই… উনি না থাকলে হয়তো, হয়তো বা কেন, কখনই তার এই সংসারে স্থান হতে পারতো না… যার ফলে নিজের মম্ দূরে রেখে এসেও মাতৃস্নেহ থেকে বিচ্ছিন্ন থাকতে হয় নি তাকে ক্ষনিকের জন্যও…

“বৌরানী, এক্কেবারে গোছল করি বসতি পারতিস তো! বেলা তো অনিকটাই হোলো…” পেছন থেকে গলার আওয়াজে চিন্তার জাল ছিড়ে যায়, মুখ ফেরায় অনিন্দীতা… দেখে পেছনে তার সর্বক্ষনের ছায়াসঙ্গী, রাসেদা এসে দাঁড়িয়েছে…

এই বাড়িতে আসার পর থেকে এই রাসেদা তার সমস্ত দায় দায়ীত্ব যেন মাথা পেতে নিয়ে নিয়েছে… দাসী নয়, একদম তার সখির মত সর্বক্ষন তার আশে পাশে ঘুরঘুর করে, তার অযত্ন যাতে এতটুকুও না হয়, তার খেয়ালে সে সর্বক্ষন চোখ খুলে চেয়ে থাকে… সূর্য যখন বাড়ি থাকে না, তখন রাসেদাই তার মনের সাথী… 

একটা জিনিস অনিন্দীতা খেয়াল করেছে, সে বিদেশি বলে তাকে নিয়ে রাসেদার অপার কৌতুহল, আর সেটা বুঝেই যেন খানিকটা আসকারাও দেয় রাসেদাকে… ওর কৌতুহল মেটাতে গিয়ে রাসেদার বকবকানিতে মাথা খারাপের জোগাড় হলেও বারন করে না, যতটা পারে, রাসেদার কৌতুহল নিবৃত্ত করার চেষ্টা করে চলে… সেটার একটা অবস্য সুবিধাও সে নেয় অন্য ভাবে… জমিদারীর নানান কথা সে একটু একটু করে জেনে নিতে থাকে রাসেদার থেকে…

যেদিন প্রথম এই জমিদার বাড়িতে এসে পা রেখেছিল, অবাক হয়ে কিছুক্ষন তাকিয়ে থেকে ছিল সে বাড়িটার দিকে… এই এতবড় বিশাল বাড়ি, অথচ লোক প্রায় নেই বললেই চলে… অথচ এই বাড়িটাই নাকি এক সময় গমগম করতো… অন্তত তেমনটাই শুনেছে সে এখানে আসার আগে সূর্যের কাছ থেকে…

জমিদার রুদ্রনারায়ণএর ঠাকুরদা, দেবেন্দ্রনারায়ণ নাকি বাড়িটা তৈরী করেছিলেন, বৃটিশ সরকার বাহুদুরের কাছ থেকে এই জমিটা পেয়ে… দেবেন্দ্রনারায়ণ রায়বাহাদুর উপাধীও পেয়েছিলেন সরকারের কাছ থেকে… উনিও, অনিন্দীতা শুনেছে, যে রুদ্রনারায়ণের মতই অসম্ভব রাগী, জেদী আর সেই সাথে প্রচন্ড ভোগবাদী ছিলেন… প্রজাদের যেমন দেখভাল করতেন সেই সাথে যদি কোন বাড়ির বৌ মেয়েকে চোখে লেগে যেত, তাকে নির্দিধায় বিছানায় তুলতে কুসুর করতেন না… অবস্য এ সবই তার রাসেদার কাছ থেকেই শোনা…

বাড়ি না বলে প্রাসাদ বলাই ভালো… সেটা সর্বসাকুল্যে দুই তলের… কিন্তু এক একটি তলের উচ্চতা এতটাই বেশি, সেটা কলকাতার বাড়ির প্রায় না হলেও তিনতলার সমান... না না করেও প্রায় বিশ ত্রিশ কাঠার ওপরে তো হবেই… অন্তত দেখে সেটাই মনে হয়েছিল অনিন্দীতার… যদিও প্রথম দিকে এখানে এসে কাঠার এত হিসাব নিকাশ সে বুঝতো না, এখনও যে বোঝে বা বোঝার চেষ্টা করে সেটাও নয়, কিন্তু ওকে সূর্য কিছুটা বোঝাবার চেষ্টা করেছিল বাড়িটার সম্বন্ধ বলার সময়… 

সুদৃশ্য বাড়ীটি বিশাল গোলাকৃতি থামের উপরে অবস্থিত… ভবনের চারিধারেই এমন থাম রয়েছে… রয়েছে গ্রীক স্থাপত্যের ছাপ… গাড়ি বারান্দায় দাঁড়ালে চোখে পড়ে প্রাসাদের কারুকার্য খচিত দেউরী, দালানের মতই সুউচ্চ থামে ঘেরা বারান্দা, দামী শ্বেতপাথর বসানো চকমিলানো মেঝে… বাড়ির প্রধান ফটকের দুইপাশে দুইটি অর্ধনগ্ন নারীর খদিত অবয়ব… ভবনের ভেতরের দেয়ালও নকশাখচিত… সাপ, ময়ূর, ফুল, পাখি সহ নানান নকশা রয়েছে চারিদিকে… আর একটা বিশেষ বৈশিষ্ট খেয়াল করেছে অনিন্দীতা বাড়িটার ব্যাপারে, এই বাড়ির দরজা-জানালা একই দৈর্ঘের, ফলে কপাট বন্ধ অবস্থায় কোনটি দরজা আর কোনটি জানালা, সেটা বোঝা যায় না… বেশ মজা লেগেছিল তার ব্যাপারটা দেখার পরে… সাধারনতঃ তাদের ওখানে তো এই রকম বাড়ি কেউ করে না… তাই এই বাড়িতে আসা ইস্তক নিজেকেও এই জমিদারীরই একজন বলে মনে করতে ভালো লাগতো তার… আর সেই সাথে যখন এখানকার গ্রামের লোকজন তাকে দেখে কেমন একটা তথষ্ট ভাব নিয়ে সমীহের সাথে কথা বলতো, নিজেকেই তখন কেমন যেন অচেনা ঠাউরাতো… মনে মনে ভাবতো, সেই লন্ডনের অলিভীয়ার সাথে কি অদ্ভুত ভাবে বৈশম্য গড়ে উঠেছে এখনকার অনিন্দীতার…

[Image: nilmoni-sen-thakurdalan.jpg]

বাড়িটা সম্পূর্ণ চৌকনা… মাঝখানে বিশাল চকমিলানো চাতাল… সেই চাতালের তিন দিক ঘেরা বাড়ির অংশ, আর পূর্ব দিকে ঠাকুরদালান… কথিত আছে, একদিন দেবেন্দ্রনারায়ণ হঠাৎই স্বপ্নাদেশ পান মা দূর্গার… তিনি নাকি বলেছিলেন যে উনি অপূজিত অবস্থায় পড়ে রয়েছেন ফরিদপুরে এক ভগ্ন মন্দিরের মধ্যে… এই স্বপ্নদেশ পাওয়ার পর আর সময় নষ্ট করেননি দেবেন্দ্রনারায়ণ… তিনি অন্যদের নিয়ে সোজা চলে যান ফরিদপুরে, তারপর সেখানে দূর্গার কাঠামো কাঁধে করে পা বাড়ান গ্রামের দিকে…

যখন তাঁরা গ্রামের কাছে পৌঁছে গেছেন, তখন সেই সময়ে ওই রাস্তার উল্টোদিক থেকে আসছিলেন বর্ধমানের মহারাজা ভ্রমণ সেরে… রাজা যে পথ দিয়ে যাবেন, সেই পথ আগলে কারা এই ভাবে আসছে তা দেখতে রাজার পাইক, বরকন্দাজ ছোটে… দেবেন্দ্রনারায়নকে দেখে রাস্তা ছেড়ে দাঁড়াতে বলে… কিন্তু দেবেন্দ্রনারায়ণ পরিষ্কার জানিয়ে দেন যে মায়ের কাঠামো নিয়ে তাঁরা রাস্তা ছাড়বেন না, বরং রাজাকে সরে দাঁড়াতে হবে মায়ের পথ থেকে… এর ফলে দুই দলের মধ্যে হাঙ্গামা প্রায় লাগার উপক্রম হয়ে ওঠে… কিসের এত হাঙ্গামা তা জানতে রাজা এবার সয়ং এগিয়ে আসেন… ধর্মপ্রাণা রাজা যেই শোনেন যে মা দূর্গার কাঠামো যাচ্ছে, তিনি তৎক্ষনাৎ রাস্তা ছেড়ে সরে দাঁড়ান…  এবং সেখানেই শেষ নয়, এই পূজো যাতে ধুমধাম করে হতে পারে, সে জন্য দর্পনারায়নের পরিবারকে প্রচুর জমি, পুকুর, সম্পত্তি দান করেন… সে বছরই সেই কাঠামোয় মাটি লেপে তাতে রং করে প্রতিমাকে মৃন্ময়ী রূপ দেওয়া হয়… শুরু হয় পুজো… সেই যে পুজো শুরু হয়েছে, তা আজও অমলিন… আজও চিরাচরিত রীতি আর পুরনো পারিবারিক পুঁথি মেনে হয় পুজো…

গ্রামের সকলকে নিয়ে হয় ভোগ প্রসাদ খাওয়ানো… পূজোর তিন দিন গ্রামের কারো বাড়িতে কার্যত হাঁড়ি চড়ে না… এই পূজো বংশানুক্রমিকভাবে এগিয়ে চলেছে…

এই পূজোর প্রতিমা শিল্পী, সূত্রধর পরিবারও বংশ পরম্পরায় এখানে ঠাকুর গড়ে চলেছেন… দাস বৈরাগ্য পরিবার বছরের পর বছর ডাকের সাজ সাজিয়ে আসছেন মা’কে… এ পরিবারের পূজোয় প্রতিমা একচালার, ডাকের সাজের… বনেদি বাড়ির পূজোর ছাপ প্রতিমায় স্পষ্ট… পূজো যখন শুরু হয় তখন পূজো করতেন এই বংশের মানুষজনই… পরে পুজোর দায়িত্ব গ্রামের বন্দ্যোপাধ্যায় পরিবারকে দেওয়া হয়… এখনও তারাই বংশ পরম্পরায় পূজোর দায়িত্ব সামলে আসছেন…

পূজোর তিন দিন একটি মহা প্রদীপ প্রজ্বলিত থাকে… যা গব্য ঘৃত দিয়ে জ্বালিয়ে রাখা হয়… প্রদীপের দীপশিখা কখনও নিষ্প্রদীপ হয় না এই তিন দিনে… প্রতিদিন এই প্রদীপকে নিরন্তর জ্বালিয়ে রাখার দায়িত্ব পড়ে পরিবারের এক এক জন সদস্যের ওপরে… পূজো পারিবারিক হলেও পুজোয় গ্রামের সকলকে সামিল করার এই রীতি এ পরিবারের পূর্বপুরুষদের স্থির করা… ফলে পূজোর দিনগুলো গ্রাম তো বটেই, আশপাশের গ্রামের মানুষও হাজির হন এখানে… পূজো দেখেন, আরতি দেখেন, ভোগ খান… এ পরিবারে পাত পেড়ে সকলকে অন্নপ্রসাদ খাওয়ানো সেই দিন থেকে চলে আসছে… পূজোর দিনগুলো সকলে মিলে একসঙ্গে আনন্দে মেতে ওঠাই এর প্রধান লক্ষ্য…

মহাষষ্ঠীর দিন এই পুজো শুরু হয় কল্পারম্ভ নিয়ে… তারপর পূজোর দিনগুলো ষোড়শ উপাচারে পুজো হয়… স্থানিয় মহাদেব মন্দিরের তালপুকুর থেকে নবপত্রিকাকে স্নান করিয়ে আনা হয়… নবপত্রিকা আসে পালকিতে… মহাষ্টমীর সন্দিপুজোয় সবচেয়ে বেশি ভিড় জমে… মহারাস নৈবেদ্য সহযোগে সন্দিপূজো সম্পন্ন হয়… মহানবমীতে আগে হত মোষ, ছাগ ইত্যাদি বলি… তার আগে মহাসম্পমী ও মহাষ্টমীতে ছাগ বলি হতো, কিন্তু আজকার আর কোন প্রাণির বলি দেওয়া হয় না, তার বদলে, আখ, লাউ ইত্যাদি বলির প্রথা চালু হয়েছে…

এ পূজোয় বিসর্জনেও প্রচুর মানুষের সমাগম হয়… বিসর্জন হয় বাড়ির সংলগ্ন দীঘিতে… ধুমদাম করে হয় এই বিসর্জন… বিসর্জনের পর তুলে আনা হয় মায়ের কাঠামো… রেখে দেওয়া হয় সযত্নে, পরের বছর ফের তাতে খড় বাঁধা হয়, মাটি পড়ে, রঙের প্রলেপে জেগে ওঠে মা… সময়ের সরণী বেয়ে যুগ বদলায়, কিন্তু বদলায় না এ পরিবারের আবহমান রীতি মেনে পূজোর দিনগুলো… বেঁচে থাকে যুগের পর যুগ…
 
[Image: image.jpg]

[Image: image.jpg]

বাড়ির ভেতরের সিঁড়ি শ্বেত আর কালো পাথর মিলিয়ে তৈরী… এ বাড়ির সমস্ত পাথরই নাকি সেই সময়ই সুদূর রাজস্থান থেকে আনা হয়েছিল... সিঁড়ির রেলিংগুলো মেহগীনি কাঠের… সিঁড়ির পাশের রাখা জানলা দিয়ে বাইরের আলো এসে আলোকিত করে রাখে ভেতরটা… তাদের, ব্র্যাডফিল্ডের বাড়ির কাঠের সিঁড়ির মত নয়… ওখানে হেঁটে ওঠার বা নামার সময় পায়ের শব্দ ধ্বনি প্রতিধ্বনিত হয় দেওয়ালে… এখানে সেটা হয় না… কিন্তু একটা বেশ আভিজাত্য মেশানো রয়েছে যেন সেই সিঁড়ি প্রতিটা ধাপে… ঘরগুলোও বেশ প্রসস্থ… ঘরের মাঝখানে রাখা পালঙ্ক… ছত্রির চারপাশ থেকে নেমে এসেছে কুঁচি দেওয়া ঝালর… ঘরের মাথার ছাদের কড়িবর্গা থেকে ঝুলতে থাকা ঝাড়বাতি… আগে সেখানে ব্যবহৃত হত মোমবাতি, এখন সে জায়গা স্থান করে নিয়েছে আধুনিক বৈদ্যুতিক আলো… দুতলার দালান বরাবর একপাশে সুউচ্চ বিশাল বিশাল থাম… আর তার বিপরীত দিকে, দেওয়াল ঘেষে সাজিয়ে রাখা পাথরের অপূর্ব সব আবক্ষ মূর্তি… দালানের মেঝেও এখানে ওই একই শ্বেত পাথরে মোড়া… বাড়ির দক্ষিণ প্রান্তের বারান্দাটা আবার একটু সাধারণ… সেখানে দাঁড়ালে বাড়ির পেছনের বাগান দেখা যায়… ওখানে একটা শ্বেত পাথরের গোল টেবিল বসিয়ে রাখা আছে… যেটার চারধারে কিছু কাঠের চেয়ার… যাতে কেউ ইচ্ছা করলে বিকালে ওখানে বসে চা খেতে পারে, অথবা পরিবারর সাথে বসে কিছুটা সময় কাটাতে পারে বাইরের বাগান থেকে ভেসে আসা পাখিদের কলকাকলি শুনতে শুনতে…

[Image: image.jpg]

[Image: image.jpg]

সুপ্রাচীন এ বাড়িতে আগে কোন টেলিফোন লাইন ছিলনা খুব স্বাভাবিকতাতেই… কিন্তু অনিন্দীতারা এ বাড়িতে আসার পরে রুদ্রনারায়নই নিজের উদ্যগে টেলিফোন কোম্পানিতে বলে একটা টেলিফোন লাইনের ব্যবস্থা করে দিয়েছিলেন… তার একটা রিসিভার বসেছে বৈঠকখানার ঘরে, আর সেটারই একটা সমান্তরাল লাইন গিয়ে ঢুকেছে সূর্যদের শোবার ঘরে… যাতে প্রয়োজনে তারা যোগাযোগ রাখতে পারে কলকাতার সাথে কোন অসুবিধায় পড়লে… রুদ্রনারায়ণএর এ হেন দূরদৃষ্টির প্রশংসা মনে মনে না করে থাকতে পারেনি অনিন্দীতা… কারণ ওদেশে টেলিফোন একটা খুবই সাধারণ ব্যাপার ছিল তাদের দৈনন্দিন জীবনে, কিন্তু এখানে আসার পর প্রথম প্রথম ভাবত সে কি ভাবে এদেশের মানুষ যোগাযোগ রাখে শুধু মাত্র পোস্টবক্সের ওপরে ভরসা করে, তাই যেদিন টেলিফোন কম্পানির লোক এসে লাইন পাতা শুরু করল, সত্যি বলতে সেদিন মনে মনে অভিভূত হয়ে গিয়েছিল রুদ্রনারায়নের প্রতি… আনন্দে আর শ্রদ্ধায় চোখের কোণ চিকচিক করে উঠেছিল তার…

জমিদার বাড়ির সামনে একটা ছোট বাগান থাকলেও, পেছনে বেশ বড় গাছগাছালি যুক্ত বাগান রয়েছে… কত রকম যে গাছ সেখানে, অর্ধেক তো এখনও চিনেই উঠতে পারেনি অনিন্দীতা… অচেনা ঠেকলে রাসেদার কাছ থেকে জেনে নেয় সে নাম সেই গাছের… বাগান সহ বাড়িটা সম্পূর্ণ চারিদিকটায় উঁচু প্রাচীর দিয়ে বেষ্টিত… আর সেই সাথে বাগানের এক পাশে রয়েছে সুন্দর একটা দীঘি, আর সান বাধানো ঘাট… পুকুর ঘাটে ঢোকার সময় নিচের দিকে তাকালে দেখতে পাওয়া যায় তৎকালীন আমলের মূল্যবান কষ্টি পাথরের ঢালাই… পুকুরের চারপাশে পূজো করার জন্য চারটি মোড়া ছিল, সেটা বোঝা যায়, যার দুই তিনখানা নষ্ট হয়ে মিশে গিয়েছে মাটির সাথে…

এই বাড়ির একটা জায়গা খুব প্রিয় অনিন্দীতার… সেটা হল বাড়ির ছাদ… বিশাল ছাদটায় দাঁড়ালে, দূর দিগন্ত অবধি চোখ চলে যায়… গ্রামে আর কোন বড় বাড়ি না থাকার ফলে কোনদিকে দৃষ্টি বাধাপ্রাপ্ত হয় না… তাই যখন একা লাগে, বাড়ির কথা মনে পড়ে যায়, চুপটি করে ছাদে এসে দাঁড়িয়ে থাকে সে কার্নিশের আলে ঠেস দিয়ে… চুপচাপ তাকিয়ে থাকে দূরের ছোট ছোট মাটির বাড়িগুলোর দিকে… দেখে সেখানকার মানুষগুলোর দৈনন্দিন জীবনযাত্রা… কাজ কর্ম, ঝগড়া, হাসি, কান্না… দেখতে দেখতে কোথা দিয়ে যে সময় বয়ে যায়, জানতেই পারে না অনিন্দীতা…

“হ্যা, চল, স্নানটা করেই নি, বেলা অনেক হলো! বলতে বলতে পা বাড়ায় অনিন্দীতা ঘরের দিকে… এখন আর তার কথার মধ্যে ততটা আড় নেই… অনেকটাই স্পষ্ট বাংলায় কথা বলতে পারে সে…

“আমি থাকবো নাকি গো গোছলের সময়?” অনিন্দীতার মুখের দিকে তাকিয়ে প্রশ্ন করে রাসেদা, ঠোঁটের কোনে একটা প্রচ্ছন্ন নষ্টামীর হাসি ঝুলে থাকে…

অনিন্দীতার এই বিদেশি শরীরটা বড় ভালো লাগে রাসেদার… ফর্সা সে অনেক মেয়ে বউই দেখেছে… এই বাড়ির মেয়ে বউরাও তো প্রত্যেকেই বেশ ফর্সা… কিন্তু বৌরানীর শরীরে যেন অন্য এক জেল্লা লেগে আছে… ফর্সা রঙটার সাথে একটা গোলাপী আভার বিচ্ছুরণ ঘটে সব সময়… আরো বিশেষ করে শরীরের কাপড়ের আড়ালে থাকা অংশগুলো… খুললে মনে হয় যেন চামড়ার পাতলা আস্তরণের ঠিক নীচেই রক্ত বয়ে চলেছে, একটু টোকা মারলেই রক্ত ফেটে বেরোবে সেখান থেকে… রাসেদার কাছে অনিন্দীতার কোন লজ্জার কিছু নেই… অনেক দিন হয়েছে রাসেদাই তাকে বাথরুমে নিয়ে গিয়ে যত্ন করে স্নান করিয়ে দিয়েছে একেবারে নগ্ন করে… প্রথম প্রথম রাসেদার এ হেন আবদারে অস্বস্থি হত অনিন্দীতার… এ আবার কেমন আবদার? রাসেদা বললেও ভাগিয়ে দিত সে… কিন্তু একদিন প্রায় জোর করেই তাকে স্নানের ঘরে টেনে নিয়ে গিয়েছিল রাসেদা… তার শরীরের সমস্ত পোষাক খুলে তাকে সম্পূর্ণ নগ্ন করে বসিয়ে দিয়েছিল কাঠের ছোট্ট পিঁড়িটার ওপরে… তারপর ছোবড়া আর সাবান দিয়ে গা ঘষে ঘষে স্নান করাতে শুরু করেছিল… প্রথম দিকটায় কুন্ঠিত থাকলেও, রাসেদার হাতের কারসাজিতে আরামে নিজের শরীরটাকে ছেড়ে দিতে বাধ্য হয়েছিল অনিন্দীতা… এতটা সুন্দর করে কেউ স্নান করাতে পারে, সেটা সে ভাবতেই পারেনি… আর তখন থেকেই তাদের মধ্যের সেই লজ্জার আড়ালটা খসে পড়েছিল… তারপর রোজ না হলেও, মাঝে মধ্যেই রাসেদা আবদার করতো তাকে স্নান করিয়ে দেবার… 

একদিন প্রশ্ন করেছিল সে রাসেদাকে, “কি রে? আমায় এত স্নান করাবার শখ কেন তোর?” অনিন্দীতার কথায় খিলখিলিয়ে হেসে উঠেছিল রাসেদা, “উই মা বউরানী… তুই জানিস লাই? তোর সলিলটা এত্ত সন্দর, আমি না হাত দিয়ে থাকতি পারি লাই রে… দেখতো কেনে… কি সন্দর তোর গায়ের রঙটা বটে… একেবারে যেন গোলাপ ফুলের মত রে… আর শুধু কি গায়ের রঙ? তোর মাইগুলান তো কত্ত সন্দর… গোল, ফর্সা, নরম… আমাদের মত এই রকম কেল্টে মোটেই লয়…” 

রাসেদার কথায় অনিন্দীতাও হেসে ফেলেছিল… “ধূর… আমার বুক আর কি সুন্দর… তার থেকে তোর বুকগুলো অনেক বেশি সুন্দর রে… কালো কষ্টি পাথর দিয়ে তৈরী মনে হয় যেন…” বলতে বলতে নজর নামিয়ে ছিল পাতলা শাড়ির আড়ালে থাকা কালো শরীরটার দিকে… সত্যি সত্যিই ব্লাউজ ব্রা বিহীন শুধু মাত্র পাতলা শাড়ির আড়ালে কি অসাধারন ছিপছিপে শরীরটা রাসেদার… মুগ্ধ হয়ে যেতে হয় শরীরটা দেখলে… কালো শরীরের ত্বকে একটা অদ্ভুত জেল্লা লেগে রয়েছে যেন…

উচ্চতায় খুব বেশি না হলেও বেঁটেও নয় রাসেদা… পাতলা ছিপছিপে গড়ন … একটু বরং রোগাই বলা যায়… মুখটা লম্বাটে… গায়ের রঙ কালো হবার জন্য যেন চোখ নাক মুখ আরো বেশি কাটা কাটা দেখায়… লম্বা টানা টানা চোখ… কাজল না পড়লেও, চোখের পাতা এতটাই বড় বড় যে মনে হয় যেন কাজল পড়ে রয়েছে সেখানে… মাথা ভর্তি একঢাল কালো চুল, প্রায় নিতম্ব অবধি লম্বা… খাড়া টিকালো নাক… ধারালো চিবুক… উঁচু গালের হনু… গলা বেয়ে নেমে এসেছে কর্মঠ কাঁধ… কোমরটা বেশ ক্ষীণ… যেন চেষ্টা করলে সহজেই একহাতের মুঠোয় ধরে নেওয়া যায় এ কোমর… আর কোমর ছেড়েই শরীরটা ছড়িয়ে গেছে দুই পাশে… লম্বাটে নেশপাতির মত একটু ঝুলন্ত নিতম্ব আর টানটান উরু… সেই তুলনায় রাসেদার স্তনদুটো বেশ বড়… আর শরীরটা রোগা বলেই বোধহয়, স্তনদুটোকে আরো বড় দেখায়… টান করে পরে থাকা খাটো শাড়ির আড়ালে বুক আর নিতম্বতে কেমন যেন এক বন্য সন্মোহনী মাদকতা…

সেদিন সকাল থেকেই শরীরটা অনিন্দীতার আনচান করছিল… সপ্তাহ খানেক হল সূর্যকে সেই ভাবে কাছে পায় নি সে… একটা ছবির মধ্যে ঢুবে রয়েছে সূর্য… যখন ও কোন ছবি নিয়ে বসে, তখন পারিপার্শিক সমস্ত কিছু ভুলে যায়… তখন তার ধ্যান জ্ঞান সব কিছু সে নিয়োজিত করে রাখে তার সৃষ্টির মধ্যে… সেও ছবি আঁকে, কিন্তু সূর্যের মত এই ভাবে জগৎ সংসার ভুলে সৃষ্টির মত্ততায় হারিয়ে যায় না… তাই সূর্যকে আর ঘাঁটায় নি, জোর করেনি অনিন্দীতা তার সাথে মিলিত হতে… সে জানে, ছবির শেষে ঝাঁপিয়ে পড়বে তার ওপরে… আদরে আদরে ভাসিয়ে নিয়ে যাবে সুখের সায়রে… কিন্তু মনকে মানাতে পারলেও, শরীরের খিদে? তাকে সে কতদিন বশে রাখবে?… তার ওপরে যখন প্রতি রাতে সূর্যের ওই দূরন্ত প্রেমের জোয়ারে ভেসে যাওয়া প্রায় অভ্যেসে পরিনত হয়ে গিয়েছে … না, না… রাত কেন? সারা বাড়িতে তারা আর কিছু দাস দাসী ছাড়া তো কেউই নেই প্রায়… তাই সময় অসময় কোন কিছুই মনে থাকে না তাদের যখন তারা এক হয়ে যায়… স্থান কাল পাত্র সব কিছু ভুলিয়ে দিতে পারে সূর্য… প্রথম প্রথম তো এমনও হয়েছে, তাদের মৈথুনরত অবস্থায় হটাৎ করেই রাসেদা ঢুকে পড়েছে ঘরের মধ্যে… অনিন্দীতা একটু কুন্ঠিত হয়ে পড়লেও, সূর্য গ্রাহ্যের মধ্যে আনেনি রাসেদার উপস্থিতি… তার সামনেই অনিন্দীতার শরীরে তুফান তুলেছে সে… অনিন্দীতারও প্রথম দিকে একটু অস্বস্থি হলেও, পরে গা করতো না রাসেদার উপস্থিতিটাকে, উল্টে তারও যেন একটা ভালো লাগা জুড়ে যেত রাসেদার সামনে সূর্যকে ভালোবাসায় ভরিয়ে তোলার সময়… সরাসরি না তাকালেও, বুঝতে অসুবিধা হত না তার যে তাদের সঙ্গমরত অবস্থা আড় চোখে তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করছে রাসেদা, আর সেটা বুঝেই যেন সুখের চূড়ায় পৌছে যেত লহমায়… খানিকটা রাসেদাকে দেখিয়ে দেখিয়েই সূর্যকে তার বাহুডোরে আষ্টেপৃষ্টে জড়িয়ে ধরে সুখ নিংড়ে নিতো… পরে সূর্যের অনুপস্থিতিতে রাসেদা কথা তুলতো, বলতো, “উই মা বউরানী, কি সন্দর করে তুই চুদিস লা… বাবুডারে এক্কেবারে জড়ায় ধরিস গুদের রস খসাইবার সুময়…” রাসেদার কথায় এতটুকুও রাগ করতো না অনিন্দীতা, মুচকি হেসে বরং প্রশ্রয়ই দিত তাকে, “তাই? দেখেছিস তুই?”

“অ লা, দেকবুনি কেনে? দেকলাম তো… তুই কি সন্দর করে কোমড় লাড়াচ্ছিস বাবুর কোমরে পা তুলি দে… গুদটারে ঘসাইছিলিস বাবুর বাঁড়ায়… তকন তোর মুকটা কত্তো সন্দর লাগতিছিল… আরামে চোক তো বন্দ করে দেছিলিস… হি হি”… তারপর গলাটাকে একটু খাদে নামিয়ে ফিসফিসিয়ে প্রশ্ন ছুড়ে দেয় অনিন্দীতাকে… “বড় ভালো চোদে তোকে বাবুডা, না রে বউরানী?”

রাসেদার কথায় এবার হো হো করে হেসে ওঠে অনিন্দীতা, “কেন? তোরও সখ হয়েছে নাকি রে বাবুকে দিয়ে করানোর?”

শুনে কালো মুখ যেন আরো চকচক করে ওঠে রাসেদার… “ইইই… কি যে কস তুই… তোর মুখে কিছুই আটকায় লা রে? বাবু তোর, সে কেনে আমায় চুদবে?”

“কেন? না করার কি হলো? আমারও যা আছে, তোরও তো তাই আছে? বরং তোর শরীরের বাঁধুনিতে একটা বুনো ভাব রয়েছে… তোর বাবু পেলে একেবারে ছিঁড়ে খাবে” মুচকি হেসে বলে অনিন্দীতা…

কথাটা শুনে প্রতিবাদে যায় না রাসেদা… নিজের চোখে সূর্যকে অনিন্দীতাকে রমন করতে দেখে তারও যে মনে মনে ইচ্ছা জাগেনি তা নয়… কিন্তু মুখ ফুটে সেটা বলা যে তার এক্তিয়ারের মধ্যে পরে না সেটা সে ভালো করেই জানে, তার জায়গাটা কখনই বউরানীর জায়গায় যাওয়া সম্ভব নয়, সেটা সে অস্বীকার করে না, কিন্তু মনে মনে ইচ্ছা পোষণ করতে দোষ কিসের… অনিন্দীতার শরীরের দিকে তাকিয়ে বলে সে, “তোর বাবু তোর লগে পাগল বউরানী, উহার আর আমার তরে দেখবে কেনে?” তারপর একটু থেমে বলে, “তবে যাই বলিস বউরানী, তোর সলিলটা কিন্তু সত্তি সত্তি বড্ড লজর টানে… দেখলেই চটকাতে ইচ্ছা করে… সে তুই আমার কতায় রাগ করলি কি করলি না তাতে কিচু না, কিন্তু এডা একদম সত্তি কতা”।

অনিন্দীতাও জানে, এই দুই বছরে তার শরীর আগের থেকে বেশ ভরাট হয়ে উঠেছে আরো… আগের সেই ছিপছিপে ব্যাপারটা নেই আর… এখন শরীরের অনেক জায়গায় চর্বীর প্রলেপের আধিক্য দেখা যায়… বুক, পাছা আগের তুলনায় যথেষ্ট ভারী… পায়ের উরুও এখন আরো বেশি মাংসল… সূর্যর কাছে এ নিয়ে আক্ষেপ করলে হেসে উড়িয়ে দেয় সে, বলে এতেই নাকি অনিন্দীতাকে আরো বেশি ভাল লাগে, বেশি ভরাট লাগে তাকে… আজকাল সুযোগ পেলে বুকগুলো নিয়ে বড্ড চটকাচটকি করে… সে কথা ভাবতে ভাবতে রাসেদার দিকে তাকিয়ে বলে অনিন্দীতা, “নারে, নিজের দিকে একটু নজর দিতে হবে, দেখতো, তোরা গতরে খাটিস বলে এখনও শরীরটাকে কি সুন্দর টানটান রেখে দিয়েছিস… কোথাও এতটুকুও মেদ জমতে দিস নি”।

“সে তুই যাই বলিস বউরানী, তোর আমার সলিল দেখে ভালো লাগতিছে, আর আমার তোর… তোর মত এত ফর্সা সন্দর নরম ফুলো ফুলো সলিল পেলে আমার সহরটা যে কি করতো! উফ ভাবলেই গুদে জল কাটে…” তারপর কি ভেবে ফিসফিসিয়ে বলে ওঠে, “একটা কতা কবো বউরানী, রাগ করবি নি তো?”

“বলনা কি বলবি!” কিছু না ভেবেই বলে অনিন্দীতা… 

কিন্তু রাসেদা বলতে গিয়েও থমকায়… তারপর কি ভেবে বলে, “নাহঃ, রাখি দে…”

এবার ভ্রু কোঁচকায় অনিন্দীতা… “কেন রে? বলনা কি বলবি… আমি কিছু মনে করবো না…”

মাথা নাড়ে রাসেদা… “শরম লাগে… পরে একদিন বলবো’কন…”

গরিব ঘর থেকে এরা এসেছে, নিশ্চয় কোন অর্থকরি সাহায্যের ব্যাপারে বলতে চাইছে… কিন্তু যখন নিজের থেকে বলছে না, তখন আর রাসেদাকে প্রশ্ন করে না অনিন্দীতা, তার বিবেকে বাঁধে এটা নিয়ে রাসেদাকে বিব্রত করতে… তাই আবহাওয়াটাকে একটু লঘু করার তাগিদে হাত বাড়িয়ে দেয় রাসেদার বুকের ওপরে… আলতো করে হাত রাখে শাড়ির আড়ালে ঢাকা জমাট একটা স্তনের ওপরে…

এই ভাবে আচমকা অনিন্দীতাকে তার স্তনের ওপরে হাত রাখতে দেখে চমকে যায় রাসেদা… ওটা তার কাছে একেবারেই অপ্রতাশিত ব্যাপার ছিল… “হেই আল্লা… একি রে? এডা কি করিস?” নিজের দেহটাকে গুটিয়ে সরিয়ে নেবার চেষ্টা করে অনিন্দীতার হাতের নাগাল থেকে…

“কেন? তোর আমার বুক ভালো লাগে, আর আমি তোর বুকে হাত দিলেই চমকে উঠলি?” হাসতে হাসতে বলে অনিন্দীতা… দুই পা এগিয়ে গিয়ে ফের হাত রাখে রাসেদার বুকের ওপরে… আলতো করে চাপ দেয় সেখানে… নিটোল স্তনটা যেন একতাল মাখনের ডলা বলে অনুভূত হয় অনিন্দীতার হাতের মধ্যে… চিকন কালো কাঁধের একটা শাড়ির আঁচলে ঢাকা থাকলেও, অপর কাঁধটা সম্পূর্ণ অনাবৃত… আর সেই খান থেকে ঢাল খেয়ে নেমে এসে গায়ের ত্বক হারিয়ে গিয়েছে শাড়ির আঁচলের ফাঁকে… তৈরী করেছে বর্তুল দুটো স্তন… অদ্ভুত ভাবে অসম্ভব জমাট পরনের কোনরূপ ব্লাউজ বা ব্রা ছাড়াই… একটা স্তনে খানিকক্ষন হাত বুলিয়ে অপর স্তনের ওপরে হাত রাখে… মৃদু চাপ দেয় হাতের মুঠোয় নিয়ে…

“আহ! কি করতেছিস!” ফিসফিসিয়ে ওঠে রাসেদা… নিজের স্তনে অনিন্দীতার নরম হাতের চাপে সারা শরীরটা যেন শিরশির করে ওঠে তার… কালো পাতলা ঠোঁট ফাঁক করে নিঃশ্বাস টানে বড় করে… অজান্তেই বুকদুটো বাড়িয়ে ধরে অনিন্দীতার পানে এক অনাবিল সুখের পরশে…

মুখে কোন উত্তর না দিয়ে আরো খানিকটা এগিয়ে যায় রাসেদার দিকে অনিন্দীতা, অন্য হাতটাও তুলে রাখে আগের স্তনের ওপরে… হাতের পাতাটাকে খুলে মেলে ধরে বোলায় স্তনদুটোর ওপরে চক্রাকারে, হাল্কা চাপ রেখে… চোখ রাখে রাসেদার মুখের ওপরে…

“বউরানীহহহ… করিস লাই রে এরকমটাহহ… সলিলটা কেমন করতেছে আমার…” না চাইতেও আরামে চোখদুটো মুদে আসে রাসেদার… অনিন্দীতার এহেন কার্যকলাপে একাধারে আরামে বিভোর হয়ে ওঠে শরীর, কিন্তু সেই সাথে একটা দূরন্ত লজ্জা আর দ্বিধা আঁকিবুকি কাটে মনের মধ্যে… তার করণীয় সঠিক কোনটা সেটা বুঝে উঠতে পারে না রাসেদা… একটা অদ্ভুত সামাজিক দূরত্বের দোলাচলে তার মন তোলপাড় হতে থাকে… জমিদারীতে প্রজাদের বউ মেয়েদের ভোগ করা, সেটা নতুন কথা নয় তার কাছে… জন্মাবদ্ধি সে সেই কথা শুনে এসেছে… এক প্রকার মনে মনে তারা স্বীকারও করে নিয়েছে এটাই ভেবে যে এটাই এখানকার চিরাচরিত রীতি… এতে তাদের মনের কোন রকম আলোড়ন সৃষ্টি হয় না আর… কিন্তু আজকে বউরানী যে ভাবে তার শরীরটাকে নিয়ে খেলায় মেতে উঠেছে, তা সে কিছুতেই সেই চিরদিনের প্রভু ভৃত্যের করায়ত্ত বলে মানতে পারছে না… বউরানী যে তার শরীরটাকে জোর করে নিজের করে নিচ্ছে না… বরং কেমন অদ্ভুত ভাবে তাকে সুখের বেহেস্তে তুলে দিতে চাইছে… আদরে আদরে তার দেহটাকে নিয়ে যেন এক অনাবিল আনন্দ শায়রে ভাসিয়ে দিতে চাইছে… আর এখানেই তার যত সংকোচ জেগে উঠছে বারংবার… মন চাইছে নিজেকে উজাড় করে বউরানীর হাতে তুলে দিতে… কিন্তু পরক্ষনেই কোথা থেকে একদলা সঙ্কোচের দলা গলার মধ্যে পাকিয়ে উঠছে তার…

ক্রমশ…
[+] 6 users Like bourses's post
Like Reply
আমাদের সে-ই প্রাচীন জ্ঞানী প্র-মাতা/পিতামহেরা তাঁদের প্রায়-অনৈসর্গিক ক্রান্তদর্শীতায় যেমন খাদ্যাখাদ্য নিরূপণের কিছু দিগনির্দেশ করেছিলেন  - ঠিক তেমনই, ওখানেই বিরতি না দিয়ে,  সে গুলির  সদ্ব্যবহারেরও  প্রকরণ ( এবং  ব্যাকরণ-ও ) স্থির করে দিয়ে গেছেন  - চর্ব  চুষ্য  লেহ্য  পেয় ইত্যাদি । অধিকাংশ খাদ্যবস্তুর ক্ষেত্রে ওগুলির একটি বা দুটির প্রয়োগ-ই যথেষ্ট । - কিন্তু , ব্যতিক্রম ? সে তো নিয়মকেই প্রমাণ করে  - সেই নিয়মেই কোন কোন ''খাদ্য'' ওই চর্ব চুষ্য...ইত্যাদিতেও সঠিক গলাধঃকরণ এবং/অথবা জীর্ণ-পরিপাক হয় না  -  সেক্ষেত্রে , কেজো কথায় , '' রেখে রেখে খাওয়া ''-ই  একমাত্র উপায়-পথ ।  - সেটিই  নান্য পন্থা  - শৈলি ।  - তা' সে খাদ্যই হোক অথবা হোক ''এক রাজকন্যার...'' ঈসে .... -  সালাম ।
[+] 2 users Like sairaali111's post
Like Reply
অসাধারণ,,, পর পর তিনটি আপডেট একেবারে পরে ফেললাম,,,কাজের চাপে না আসতে পেরে অনেক মিস করেছি,,, কিন্তু এসে তিনটি আপডেট একেবারে পেয়ে গেলাম,,,অসাধারণ,,,

আচ্ছা খুব জানতে ইচ্ছে করে অনিন্দীতা কি শুধু সূর্যের সাথেই মিলন করবে!!! আর কারও সাথে নয়!!! জমিদাররা যদি তাদের প্রজাদের বউকে ইচ্ছে মত ভোগ করতে পারে,,,তবে অনিন্দীতা তো জমিদার বাড়ির বউ এবং সে একজন উন্নত চিন্তার মেয়ে,,,সেও তাদের বাড়ির ভৃত্য অথবা অন্য কারও সঙ্গে করতে পারে,,, খুব জানতে ইচ্ছে করে!!! পরের আপডেট এর অপেক্ষা করছি
[+] 2 users Like Shoumen's post
Like Reply
তুমি কি , কথা বলে তো বোঝা যায়না

কি হছচে এসব , কোথায় নিয়ে যাচ্ছ আমাদের ??
Namaskar Big Grin
[+] 1 user Likes ddey333's post
Like Reply
এরোটিক বাংলা সাহিত্যে তোমার নাম লেখা থাকবে চিরদিন

সত্যি ভাবা যায়না তোমার গল্পের প্লটগুলো

আর ওই বর্ণনা , আমি বলতে পারি যে কেউ তোমার সমকক্ষ নয় 

You are a legend !!
[+] 2 users Like ddey333's post
Like Reply
Nice
Keep it up
[+] 1 user Likes Bangalipk's post
Like Reply
যথেষ্ট সাড়া না পাওয়া নিয়ে আপনার হতাশাগুলিকে সরিয়ে, বেলুন ফোলানোর অপচেষ্টা হিসেবে আমার মন্তব্যকে ভূষিত করতে পারেন।

কিন্তু একটা কথা সকল সময় মাথায় রাখার অনুরোধ রইল। আপনার এই ইরোটিকা একদিন শেষ হবে কিন্তু পাঠকের মন্তব্য/প্রশংসা কখনো শেষ হবে না। পাঠকের গুদ এবং ধোন থেকে নিঃসৃত ঘন নৈবদ্য দানও কখনো শেষ হবে না। আপনার এই ইরোটিকার সমাপ্তি টানার পরেও সেগুলি চলমান থাকবে।
[+] 1 user Likes modhon's post
Like Reply
দারুন!! দারুন!!
এত সুন্দর করে রাজবাড়ীর বর্ণনা দিয়েছেন যেন রাজবাড়ীতে ঘুরে বেড়াচ্ছি।। আরো উত্তেজনা বেড়ে গেলো দুই নারীর কীর্তিকলাপ এ! দেখি আপনার কলম কতদূর নিয়ে যায় ওদের।
[+] 1 user Likes Tiyasha Sen's post
Like Reply
(20-03-2021, 01:23 PM)bourses Wrote: অসংখ্য ধন্যবাদ আপনাকে... শুধু মাত্র পাঁচ তারা দেবার কারণে নয়... ধন্যবাদ এই ভাবে আমার গল্পের সমালোচনা করার জন্য... চেষ্টা করবো আপনাদের মত পাঠকদের প্রত্যাশাকে সন্মানমা দেবার... লেখার মানকে সেই পর্যায়ে ধরে রাখার... 
Namaskar

মান রক্ষা নিয়ে অত ভাবতে যেয়ে গল্প নিষ্প্রাণ হলে তাতে আরও বড় ক্ষতি। নিজের ভাল লাগাকে সর্বাধিক গুরুত্ব দেবেন এটিই কাম্য। লিখতে যেয়ে যদি লেখকের নিজের লিঙ্গ/যোনিমুখ থেকে মদন/কামরস চুইয়ে পড়ে তবে সে ইরোটিকা নিঃসন্দেহে সবথেকে সার্থক ইরোটিকা। ইরোটিকা পড়ার জন্যেই এই সাইটে মাঝেসাঝে আসা যাওয়া। ছোট মুখে তাই আর একটা অনেক বড় কথা বলার চেষ্টা করছি। শুধু যৌনতা সর্বস্ব হলেই সার্থক যৌন সাহিত্য হবে এমনটা নিশ্চয়ই না। যৌন সাহিত্য মানে যেখানে যৌনতাকে উদযাপন করা হয়। নানা ভাবে, বিচিত্র রসে, বিভিন্ন ভূমিকায়, বিভিন্ন প্রেক্ষাপটে, বিচিত্র রূপে যেখানে যৌনতা প্রধানতম প্রভাবক ও নিয়ামক হয়ে দেখা দেয়। যৌনতা কখনো নিজেই গল্পের মোক্ষলাভের কারণ হয়; কখনো বা মেলবন্ধন ঘটায় প্রেম-সংঘাত, হিংসা-বিদ্বেষ, দ্বন্দ্ব-কলহ, ঈর্ষা-ক্ষোভ, জাত-পাত, উচু-নিচু, ধনী-গরীব, সাদা-কালো, ব্রাম্মণ-হরিজন, সম-বিষম-উভকামী, স্ত্রী-পুং-তৃতীয়লিঙ্গ, শ্লীল-অশ্লীল, রুচি-অরুচি, শুভ্র-নোংরা, সামাজিক-অসামাজিক, বাস্তব-অবাস্তব, বৈধ-অবৈধসহ সকল পার্থক্য বৈরিতার মাঝে। আর তাই আবারও বলছি এরকম বড় ক্যানভাসে, সমান যত্ন নিয়ে অনেকগুলো চরিত্রকে নিয়ে যৌনতাকে উদযাপন করার এমন বড় চেষ্টা গসিপ বন্ধ হয়ে যাবার পর মনে হয় আপনার হাত দিয়েই দেখলাম। যতটা না পাচ্ছি, তার থেকে যেন উত্তেজনাটা বেশি কত কি পেতে যাচ্ছি সেই আনন্দে।

clps clps clps
[+] 3 users Like modhon's post
Like Reply




Users browsing this thread: 47 Guest(s)