22-01-2021, 12:23 PM
দারুণ মজার
Misc. Erotica অনঙ্গর অণু পানু (a collection of micro-stories) _ অনঙ্গদেব রসতীর্থ
|
22-01-2021, 12:51 PM
আপনার লেখনী দারুন.. যেমন উত্তেজক তেমনি হাস্যকর, উপভোগ্য. যেভাবে আপনি open end, two separate scenes same time running and connecting এই স্টাইল অনুযায়ী গল্প লেখেন সেগুলো অসাধারণ. আর আপনার প্রতিটা গল্পের আইডিয়া দুর্দান্ত. প্রতিবার নতুন নতুন আইডিয়া.
দাদা... আবারো বলছি সময় নিয়ে ভেবে একটি erotic horror বা গোয়েন্দা প্লট নিয়ে ভাবতে পারেন.... আপনার যা লেখার হাত.... দুর্দান্ত হবে মাইরি. আর এই ছোট গল্প তো রইলোই.. ❤
22-01-2021, 01:38 PM
গল্পের কথা আর কি বলবো ??!!
কিন্তু নানাররকম বিষয়ে আপনার অপার জ্ঞান দেখেই মনটা একেবারে গদগদ হয়ে গেলো ... দারুন চলছে !!
23-01-2021, 10:04 PM
(22-01-2021, 12:51 PM)Baban Wrote: আপনার লেখনী দারুন.. যেমন উত্তেজক তেমনি হাস্যকর, উপভোগ্য. যেভাবে আপনি open end, two separate scenes same time running and connecting এই স্টাইল অনুযায়ী গল্প লেখেন সেগুলো অসাধারণ. আর আপনার প্রতিটা গল্পের আইডিয়া দুর্দান্ত. প্রতিবার নতুন নতুন আইডিয়া. আমার অনেক দিনের চাওয়া।
24-01-2021, 02:06 PM
(This post was last modified: 24-01-2021, 03:55 PM by anangadevrasatirtha. Edited 1 time in total. Edited 1 time in total.)
গত কয়েকদিনে আপনাদের এমন প্রশংসা-সূচক মন্তব্যে আমি রীতিমতো আপ্লুত, আনন্দিত, সম্মানিত ও গর্বিত।
আপনারা এমনভাবেই আমার লেখার পাশে থাকুন, প্রশংসার পাশাপাশি গঠনমূলক সমালাচনাও করুন। আপনাদের ভালো লাগার অনুভূতিই আমাকে নতুন-নতুন ভাবনায় অক্সিজেন জোগায়। আপনারা অনেকেই আমাকে দীর্ঘতর কাহিনি লিখতে বারবার অনুরোধ করছেন। এই প্রসঙ্গে বলি, এই মুহূর্তে এমন ছোটোখাটো প্লটই আমার মাথায় আসছে; তাই সাতটা সাংসারিক ও জীবিকাগত কাজের ফাঁকে সময় পেলে, এগুলোকেই চটপট লিখে ফেলছি। পরে কখনও সময় পেলে, নিশ্চই দীর্ঘ উপন্যাস লিখব। এই forum-এ ইতিপূর্বে আমি 'আদিম কাব্য', 'HAPPY BIRTH DAY' এবং 'প্রিয় ছাত্রী' নামে তিনটি বড়ো কাহিনির thread post করেছিলাম। উৎসাহী পাঠকরা সেগুলো খুঁজেপেতে পড়ে মন্তব্য জানালে, খুশি হব। 'অনঙ্গর অনু-পানু'-র কাহিনিগুলোর পরিসরও দিনে-দিনে বেড়ে যাচ্ছে। আমি আর ১০০০ শব্দের মধ্যে নিজের কাহিনিকে বাঁধতে পারছি না। তবু আপনাদের উৎসাহে ও তাগাদায় এখনও লিখে চলেছি। পাশে থাকবেন সবাই; মাঝে-মাঝে ল্যাদ্ খেয়ে পড়লে, একটু ঝাঁকুনি দিয়ে জাগিয়ে দেবেন আমায়। সকল পাঠককে অনেক-অনেক আন্তরিক শুভেচ্ছা। শ্রী অনঙ্গদেব রসতীর্থ
24-01-2021, 03:53 PM
জীবন শৈলী
শুরু: দুই বন্ধু আহির ও সায়ন্তী টিভির সামনে বসেছিল।
এমন সময় একটি চ্যানেলের সঞ্চালিকা সামনে বসা বিশেষজ্ঞকে প্রশ্ন করলেন: "আচ্ছা, ড. দাশগুপ্ত, বয়োসন্ধির বাচ্চাদের জীবন-শৈলীর সঠিক পাঠ কীভাবে দেওয়া যায়?"
১.
অনিন্দিতা নিয়মিত বিভিন্ন সাময়িকপত্রে সামাজিক বিষয়ে সিরিয়াস প্রবন্ধ ও ফিচার লিখে থাকেন।
এ জন্য সম্প্রতি শহরে তাঁর কিছু পরিচিতি ও সুনামও হয়েছে।
এক.
অপলক একজন উঠতি সাহিত্যিক।
ছোটো পরিসরে এক্সপেরিমেন্টাল উপন্যাস লেখায় তাঁর জুড়ি মেলা ভার।
২.
সন্ধেবেলা হাতের অন্যান্য কাজ সেরে, অনিন্দিতা এসে বসলেন লেখার টেবিলে।
একটি সাময়িকীর দপ্তর থেকে খুব তাড়া দিচ্ছে, একটা প্রবন্ধ লিখে দেওয়ার জন্য।
বিষয়: 'নিউক্লিয়ার-ফ্যামিলি বা অনু-পরিবারের শিশুদের চারিত্রিক বৈশিষ্ট্য ও তার গতিপ্রকৃতি'।
বেশ গভীর ভাবনার বিষয়; তাই একটু সময় নিয়ে, ভেবেচিন্তেই লিখতে চান অনিন্দিতা।
ক'দিন মন দিয়ে বসবার মতো একটুও সময় পাচ্ছিলেন না; আজ গুছিয়ে বসতে-বসতে দেখলেন, দূরের সোফার উপর ঝুঁকে পড়ে, তাঁর সিক্সে পড়া ছেলে আহিরও কিছু লিখছে।
অনিন্দিতা ছেলেকে জিজ্ঞেস করলেন: "অতো মন দিয়ে কী করছিস, রে?"
আহির খাতা-কলম থেকে চোখ না তুলেই, উত্তর দিল: "কলেজ থেকে বাংলার ম্যাম একটা রচনা লিখতে দিয়েছেন, ওটাই লিখছি। ঠিক তোমার মতো!"
ছেলের কথা শুনে, মনে-মনে ভারি খুশি হলেন অনিন্দিতা; তারপর নিজেও বসে গেলেন ল্যাপটপ নিয়ে।
দুই.
বেশ কয়েকদিন ধরেই এই আইডিয়াটা অপলকের মাথায় খেলা করছিল।
কিন্তু নানান কাজে অপলক আর সুস্থির হয়ে লিখতে বসবার সময়ই করে উঠতে পারছিলেন না।
'রুম-ড্রামা' ব্যাপারটা গল্প-উপন্যাসের তুলনায় সিনেমা-সিরিয়ালেই বেশি দেখা যায়। যেমন সুচিত্রা সেনের 'উত্তর ফাল্গুনী' সিনেমা, বা হালের 'জলি এলএলবি' হিন্দি সিনেমার মতো কোর্টরুম ড্রামা, কিম্বা মেগাসিরিয়াল-এর ড্রয়িংরুম ড্রামা। এমনকি চলচ্চিত্র-বিশেষজ্ঞরা পর্নগ্রাফিকে অনেক সময়ই 'বেডরুম ড্রামা' বলে অভিহিত করেন।
যাই হোক, অপলক এবার এমন একটা উপন্যাস লিখতে চলেছেন, যেখানে প্রতিটা পর্বের বিভিন্ন ঘটনা হোটেলের একটি নির্দিষ্ট রুমেই ঘটবে। কোনওটা প্রেমের, কোনওটা বিচ্ছেদের, কোনওটা সংঘাতের, কোনওটা ষড়যন্ত্রের, কোনওটা ভূতের, আবার কোনওটা চরম যৌনতার। সব ক'টা বিক্ষিপ্ত ঘটনা সব শেষে এসে পরস্পরের সঙ্গে জুড়ে যাবে; এটাই হবে গল্পের আসল ক্লাইম্যাক্স।
আজ সন্ধেবেলা হাতে একটু অবসর সময় পাওয়ায়, অপলক ল্যাপটপ খুলে বসলেন নতুন এই উপন্যাসটা শুরু করবেন বলে।
হঠাৎ তাঁর চোখ পড়ল, মেয়ে সায়ন্তীও দূরের সোফাটায় খাতা-কলম নিয়ে ঝুঁকে, বুঁদ হয়ে রয়েছে।
অপলক মেয়েকে জিজ্ঞেস করলেন: "কী করছিস রে, এতো মন দিয়ে?"
ক্লাস সেভেনে পড়া সায়ন্তী খাতা থেকে চোখ না তুলেই বলল: "ইশকুল থেকে একটা প্রোজেক্ট দিয়েছে, নিজে-নিজে গল্প বানিয়ে লেখবার জন্য। তাই তোমার মতো একটা গল্প লেখবার চেষ্টা করছি, বাবা।"
মেয়ের কথা শুনে, অপলকের মনটা গর্বে ভরে উঠল।
তিনি মেয়েকে আর ডিস্টার্ব না করে, এবার ঘুরে বসলেন নিজের লেখালেখি নিয়ে।
৩.
‘রন্ধ্র বিষয়ে প্রবন্ধ’
বাতায়ন মানে, জানালা।
আমার ঘর, আর মায়ের শোয়ার ঘরের মাঝখানে একটা আছে, যেটা সব সময় এঁটে বন্ধ থাকে।
কিন্তু ওই জানালায় একটা ফুটো আছে; যাকে সাধুভাষায় বলে ‘রন্ধ্র’।
ওই রন্ধ্র বা ফুটোটায় চোখ রাখলে, মায়ের বেডরুমটাকে স্পষ্ট দেখা যায়।
মা অবশ্য ওই ফুটোর ব্যাপারে কিছু জানে না।
আমার মায়ের নাম অনিন্দিতা সোম। মা সিঙ্গল-পেরেন্ট; মানে, বাবাকে ডিভোর্স দিয়ে, আমাকে নিয়ে এ বাড়িতে একাই থাকে।
মা একটি কলেজে সমাজবিজ্ঞান পড়ায়। আর বাকি সময় ল্যাপটপে সমাজবিজ্ঞানের উপর বিভিন্ন আর্টিকল লেখে।
আমার মায়ের বয়স ছত্রিশ। দেখতে এখনও যথেষ্ট সুন্দরী।
আমি এই সেদিন পর্যন্ত রাতে ঘুমবার আগে মায়ের ম্যানা চুষতাম।
তাই মা আমার সামনে এখনও অকপটে ব্রা-ব্লাউজ গা থেকে খুলে, বদলায়।
মায়ের মাই দুটো সুডৌল, ফর্সা, আর বেশ বড়ো-বড়ো। টিটস্ দুটো আপেল-লাল রঙের, আর খাড়া-খাড়া।
মা যখন স্নান করে এসে, আমার সামনেই বুক খুলে, মাই দুলিয়ে-দুলিয়ে, পোশাক বদলায়, তখন আমি হাঁ করে মায়ের মাই দুটোর নাচন ও বাল কামানো বগলের কালচে রূপ দেখতে থাকি।
কোনও-কোনওদিন দুপুরবেলা অপলককাকু আমাদের বাড়ি আসে।
যেদিন করে অপলককাকু আসে, সেদিন করে মা আমাকে তাড়াতাড়ি আমাকে খাইয়ে, ঘুমিয়ে পড়তে বলে।
তারপর অপলককাকুকে নিয়ে বেডরমের দরজা বন্ধ করে দেয়।
আমি কিন্তু তখন মোটেও ঘুমোই না; বরং চুপিচুপি উঠে গিয়ে, জানালার ওই ফুটোটায় চোখ রাখি।
ঘরে ঢুকেই অপলককাকু মায়ের ঠোঁটে ঠোঁট রেখে আদর করে, চুমু খায়; তারপর দু'জন দু'জনের গা থেকে জামাকাপড় খুলতে থাকে।
অপলককাকু সব সময় মায়ের ব্রা খোলবার আগেই, প্যান্টিটাকে স্নেহভারনত পোঁদ গলিয়ে নামিয়ে দেয়। তারপর মায়ের দু'পায়ের ফাঁকে নিজের মুখটা নামিয়ে আনতে-আনতে, ঘরের আলোটা নিভিয়ে দেয়।
এই জন্যই অপলককাকুকে আমার দু'চক্ষে সহ্য হয় না!
কোনও-কোনও সময় দীর্ঘদিনের জন্য অপলককাকুও আসে না।
তখন মা খুব অস্থির হয়ে ওঠে।
মা তখন গভীর রাতে নিজের ঘরের দরজা এঁটে, গা থেকে নাইটিটা খুলে, সম্পূর্ণ উদোম হয়ে যায়।
বিছানায় পা ফাঁক করে বসে, আলো জ্বেলেই ট্রিমার দিয়ে নিজের সুন্দর গুদের বাল কামায়, আর মুখ দিয়ে মৃদু মোনিং করতে-করতে, দু-আঙুল গুদে পুড়ে, ফিঙ্গারিং করে।
মায়ের গুদটা আমি তখন দু'চোখ ভরে দেখি। কী অপূর্ব দেখতে! রসালো, আর ফুলো-ফুলো। গভীর গোলাপি চেরা, সাপের ফণার মতো চকচকে ভগাঙ্কুর।
ওই সব স্বর্গীয় রাতে মা যখন আরামের চোটে শরীর বেঁকিয়ে রাগমোচন করে, আমিও তখন জানালার ফুটোয় চোখ লাগিয়ে, আমার ছোট্ট কামদণ্ডটা কষে কচলাই।
আমার এখনও ঘন বীর্য বেরয় না; তবে পাতলা যে রস শেষ পর্যন্ত বের হয়, তাতেই ঘর্মাক্ত শরীরটা যেন জুড়িয়ে আসে।
এই জন্যই আমি আমার মাকে এতো ভালোবাসি!
তিন.
'একটি পালঙ্কের কাহিনি'
আমাদের বাড়িতে একটা বহু পুরোনোদিনের পালঙ্ক আছে। সেগুন কাঠে তৈরি, দারুণ সব কারুকার্যময়।
পালঙ্কটার বয়স দেড়শো বছরের বেশি, আমার ঠাকুরদার বাবা ওটা একজন ইংরেজ সাহেবের কাছ থেকে এক সময় উপহার পেয়েছিলেন।
ঠাকুরদার বাবার বন্দরে আমদানি-রফতানির কারবার ছিল, তাই সাহেব-সুবোদের সঙ্গে নিত্যদিন ওঠা-বসাও ছিল।
এসব ইতিহাসের কথা আমি ঠাকুমার মুখে শুনেছিলাম।
এখন ওই বিশাল মজবুত পালঙ্কটা আমার বাবার ঘরে থাকে।
আমার বাবার নাম অপলক রায়। বাবা একটি কলেজে ইতিহাসের অধ্যাপনা করেন।
বাবার বয়স চল্লিশ, কিন্তু লম্বা-চওড়া, ফর্সা চেহারা ও মাথা ভরা কালো কোঁকড়া চুলের জন্য বাবাকে এখনও পঁচিশ-ছাব্বিশ বছরের যুবক বলে মনে হয়।
আমার বাবা অবসরে গল্প-উপন্যাস লেখেন; সেগুলি নামিদামি পত্রপত্রিকায় ছাপা হয়।
আমার মা নেই। তিন বছর আগে লিভার ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন।
বাবা আর বিয়ে করেননি।
আমার আর বাবার ঘরটা পাশাপাশি। দুই ঘরের মাঝখানে একটা জানালা আছে, কিন্তু বাবা সব সময় ওটা ছিটকিনি এঁটে বন্ধ করে রাখেন।
কিন্তু ওই জানালায় একটা ফুটো আছে, যা দিয়ে বাবার ঘরের সব কিছু স্পষ্ট দেখা যায়।
মা মারা যাওয়ার পর থেকেই মিনতিদি এ বাড়িতে রান্নার কাজ করে।
কোনও-কোনও রবিবার রান্নাবান্না মিটে গেলেও মিনতিদি রয়ে যায়।
বেশ অনেকক্ষণ ধরে ঘর ঝাঁটপোঁছ করে।
তারপর বাবার ঘরে ঢুকে, দরজা বন্ধ করে অনেকক্ষণ ধরে সাফাই চালায়।
আমি তখন জানালার ফুটোয় চোখ রাখি।
দেখি, বিরাট পালঙ্কটার উপর বাবা এলিয়ে পড়েছে, আর মিনতিদি বাবার পাজামাটা হাঁটু পর্যন্ত নামিয়ে, বাবার কোমড়ের কাছে মুখ ডুবিয়েছে। আর বাবা হাত বাড়িয়ে-বাড়িয়ে মিনতিদির থলথলে মাই দুটোকে হাতানোর চেষ্টা করছে।
এমনটা বেশ কিছুক্ষণ চলে; তারপর মিনতিদি খকখক করে কাশতে-কাশতে, মুখময় সাদা, চটচটে বীর্য মেখে, ঘর ছেড়ে দ্রুত বাথরুমের দিকে বেড়িয়ে যায়।
বাবা পাজামাটা আবার কোমড়ে তুলে নেয়, আর আমি আবার পড়ার বই খুলে বসি।
কখনও-কখনও বাবার কলেজের সহকর্মী, অনিন্দিতা আন্টি দুপুরের দিকে আমাদের বাড়ি আসে।
অনিন্দিতা আন্টি যেদিন করে আসে, সেদিন করে মিনতিদিকে বাবা ছুটি দিয়ে দেয়।
সেদিন করে অনিন্দিতা আন্টিই ভালো-ভালো রান্নাবান্না করে; কখনও বাইরে থেকে খাবার আনায়।
তারপর আমাকে তাড়াতাড়ি খেয়ে নিয়ে শুয়ে পড়তে বলে।
লাঞ্চের পর, বাবা আর অনিন্দিতা আন্টি বেডরুমে ঢুকে দরজা বন্ধ করে দেয়।
তারপর দু'জন দু'জনকে জড়িয়ে ধরে, পাগলের মতো স্মুচ করতে থাকে।
সব শেষে, দু'জনে সব জামাকাপড় ছেড়ে ল্যাংটো হয়ে যায়।
বাবা অনিন্দিতা আন্টিকে পালঙ্কের উপর আছড়ে ফেলে, আন্টির মাইয়ে কামড় বসায়, গুদে জিভ চালায়, পাছার দাবনায় চটাস-পটাস করে থাপ্পড় মারে।
তারপর অনিন্দিতা আন্টিকে নামিয়ে দেয় নিজের দু'পায়ের ফাঁকে, ব্লো-জব দেওয়ার জন্য।
বাবা কিন্তু মিনতিদির মতো কখনও অনিন্দিতা আন্টির মুখে ফ্যাদা ফেলে না।
চোষণ-আনন্দে হট্ হয়ে উঠলে, অনিন্দিতা আন্টিকে আবার বিছানায় তুলে, চিৎ করে শুইয়ে, আন্টির নধর ও নগ্ন বডিটার উপর ঝাঁপিয়ে পড়ে বাবা।
তখন আন্টি মৃদু শীৎকার করতে-করতে, খুট্ করে বেডসুইচ টিপে ঘরের আলোটা নিভিয়ে দেয়।
বাধ্য হয়ে আমি ফুটো থেকে চোখ সরিয়ে নি।
এতে আমার শরীরটা ভীষণ উত্তপ্ত হয়ে ওঠে, কিন্তু সহজে শান্ত হতে চায় না।
এই জন্যই অনিন্দিতা আন্টিকে আমার মোটেও ভালো লাগে না।
এক-এক সময় অনিন্দিতা আন্টি দীর্ঘদিন আর আমাদের বাড়ি আসে না।
মিনতিদিও কামাই করে, গ্রামে-দেশে গিয়ে বসে থাকে।
তখন বাবা হোম-ডেলিভারিকে ফোন করে খাবার আনালেও, মনে-মনে খুব অস্থির হয়ে থাকে।
এই সময় কোনও ছুটিরদিনে গভীর রাতে বাবা ল্যাপটপে পানু চালিয়ে, সম্পূর্ণ উদোম হয়ে পালঙ্কে আধশোয়া হয়।
তারপর নিজের সাত ইঞ্চি লম্বা, বাল ছাঁটা, চকচকে কালো অ্যানাকোন্ডাটাকে নিজের মুঠোর মধ্যে পুড়ে, জোরে-জোরে নাড়তে থাকে।
প্রিপিউসের চামড়া সরে গিয়ে, বাবার বাঁড়ার মুণ্ডিটা তখন মদনরসে চকচক করতে থাকে। গ্লান্সটা মাস্টারবেশনের তোড়ে, ফুলে উঠে পুরো যেন একটা গল্ফ-বলের আকার নেয়।
বাবা পানু দেখতে-দেখতে, গায়ের জোরে খেঁচে। সঙ্গে মুখ দিয়ে পর্নস্টারদের উদ্দেশে অস্ফুটে খিস্তি করে, 'ফাক্ ইউ' বলে।
আমিও জানলার গোপণ ফুটোয় চোখ লাগিয়ে, বাবার উদ্ধত লিঙ্গ, আর ঘুঘুর ডিমের সাইজের বিচি দুটো দেখে, গরম হয়ে, নিজের সদ্য ঘাস গজানো, নরম গুদের ফাটলের মধ্যে দু-আঙুল পুড়ে, নিজের অজান্তেই কখন যেন নাড়তে শুরু করে দি।
তারপর এক সময় আনন্দের তূরীয়বিন্দুতে উঠে, বাবা বিছানার উপরই নিজের ঘন সিমেন ভলকে-ভলকে উগড়ে দেয়। খানিকটা বীর্যরস ছিটকে ল্যাপটপের স্ক্রিনে ও সামনের দেওয়ালেও গিয়ে লাগে।
আমিও তখন সুখের সপ্তম স্বর্গে ভেসে গিয়ে, আমার দু-পায়ের ফাঁক দিয়ে রাগরসের ধারা বইয়ে দি।
এই সময়টাতেই মনে হয়, আমি যেন আমার বাবার পাশে ওই রাজকীয় পালঙ্কটাতে আদুর গায়ে, তৃপ্ত-কামে শুয়ে রয়েছি; আর বাবার পেশিবহুল পুরুষালি শরীরটাকে জড়িয়ে ধরে বলছি, 'এই জন্যই আমি তোমাকে এত্তো ভালোবাসি!'
৪.
বেশ কিছুক্ষণ টানা লেখালেখি করবার পর, অনিন্দিতা একটু হাঁফ ছাড়তে উঠলেন। তখনই তাঁর নজর পড়ল, আহির কখন যেন খাতা মুড়ে রেখে উঠে নীচে চলে গেছে, প্রতিবেশির ছেলে পল্টুর সঙ্গে খেলা করতে।
অনিন্দিতা অলস পায়ে উঠে এসে, সোফা থেকে আহিরের খাতাটা হাতে তুলে নিলেন।
চার.
বেশ অনেকটা একটানা লিখে, একটু দম নিতে উঠলেন অপলক।
সিগারেট প্যাকেটটাকে এদিক-ওদিক খুঁজতে গিয়ে দেখলেন, ওটা সোফার উপর পড়ে রয়েছে।
মেয়ে সায়ন্তী খাতা মুড়ে রেখে, কোথায় যেন উঠে গিয়েছে। ঘড়ির দিকে তাকিয়ে অপলকের খেয়াল হল, এই সময়টায় সায়ন্তী পাড়ার লাইব্রেরিতে যায় কমিকস পড়তে।
সোফা থেকে হাত বাড়িয়ে সিগারেট প্যাকেটটা নেওয়ার সময়ই কৌতুহলী হয়ে অপলক মেয়ের লেখার খাতাটাও হাতে তুলে নিলেন।
তারপর অলস হাতে পাতা ওল্টালেন খাতাটার।
৫.
তারপর…
অনিন্দিতা কিছুতেই আর প্রবন্ধটা শেষ করতে পারছেন না।
সাময়িকপত্রের সম্পাদক বারংবার ফোন করছেন; কিন্তু অনিন্দিতা ফোনটা সুইচ-অফ করে রেখে, মাথা টিপে অন্ধকার ঘরে একা-একা বসে থাকছেন।
অনেকেই বলাবলি করছে, অনিন্দিতা সম্ভবত অজানা কোনও কারণে হঠাৎ গভীর ডিপ্রেশনে ঢুকে গেছেন।
পাঁচ.
তারপর…
এবারের পুজোর সংখ্যায় কোথাও একটাও উপন্যাস প্রকাশিত হয়নি অপলকের।
অপলক আর কিছুতেই কিছু লিখে উঠতে পারছেন না।
গল্প-উপন্যাসের ব্যাপারে কেউ কিছু জিজ্ঞেস করলেই, তিনি মেজাজ হারিয়ে, রীতিমতো মারমুখী হয়ে উঠছেন।
আত্মীয়স্বজনরা তাঁকে সাইকিয়াট্রিস্ট দেখানোর পরামর্শ দিয়েছেন।
শেষ:
টিভি চ্যানেলের সঞ্চালিকার প্রশ্নের উত্তরে জনৈক বিশেষজ্ঞ ড. দাশগুপ্ত বললেন: "জীবন-শৈলীর সঠিক পাঠ শিশুরা সবচেয়ে ভালো শেখে বাড়িতে, বাবা-মা দেখে।
মনে রাখবেন, বলে শেখানোর চেয়ে, দেখে শেখাতেই কিন্তু বাচ্চারা বেশি উৎসাহী হয়।"
টিভির দিক থেকে চোখ সরিয়ে, আহির ও সায়ন্তী পরস্পরের মুখের দিকে তাকিয়ে মুচকি হাসল; তারপর ওরা আবার কার্টুন চ্যানেল চালিয়ে দিয়ে চুপচাপ বসে পড়ল।
২৪.০১.২০২১
26-01-2021, 07:28 PM
গুরু বচন
শুরু: একদা পৌষালী দ্বিপ্রহরের ঈষদুষ্ণ আবহে, সাধক যোগীপুরুষ আপনার কুটির ছাড়িয়া, সম্মুখের বৃক্ষবেদীতলে আসিয়া উপবিষ্ট হইলেন।
প্রতিদিনই সাধু সমীপে গুটিকয়েক ভক্তসমাগম হইয়া থাকে, আজও তাহার ব্যতিক্রম হইল না।
জনৈক ভক্ত করজোড়ে নিবেদন করিল: "হে প্রভো, শুনিয়াছি, যাহার অন্তরে প্রবল হিংসা, তাহার হৃদয়ে প্রেম কখনও স্থান পাইয়া থাকে না।
প্রেমের সহিত হিংসার বৈরিতা চিরপ্রসিদ্ধ।"
ভক্তের বাক্য শ্রবণ করিয়া, সাধক মৃদু হাস্য করিলেন।
অতঃপর বলিলেন: "সকল ক্ষেত্রে এই ধারণা সত্য নহে।"
ভক্ত কৌতুহলী হইয়া প্রশ্ন করিল: "তাহা কীরূপে সম্ভব? দয়া করিয়া আপনি বিস্তারিত বুঝাইয়া দিন।"
যোগীপুরুষ তখন পদ্মাসনে বসিয়া বলিলেন: "শুন তবে…"
১.
গভীর রাত্রি। কুপকুপে অন্ধকার। কেউ কোথাও নেই। পথে মেয়েটি একা।
সামনে কুয়াশায় ঢাকা পথ; পথের দু'পাশে অভেদ্য গাছগাছালির সারি।
এই শীতের রাতেও মেয়েটি ঘেমে উঠেছে। ভয়ে।
বেশ কিছুটা পিছনে, চাপা গর্জন করতে-করতে, একটা বাইক ওর দিকে এগিয়ে আসছে। যেন কোনও ক্ষুধার্ত নেকড়ে!
মেয়েটি রোগা। বয়স আন্দাজ তেইশ-চব্বিশ। গায়ের রং মাঝারি। মুখটা সাধারণ। সংসারের চাপে, শহরের একটা নার্সিংহোমে আয়ার চাকরি নিতে বাধ্য হয়েছে। আট ঘন্টার ডিউটি সেরে, শেষ ট্রেনে ফিরতে-ফিরতে, প্রায়শই এমন রাত হয়ে যায় ওর।
স্টেশন থেকে ওর বাড়ির পথে যেতে, মেইন রাস্তার মাঝে এই জঙ্গুলে পথটা পড়ে।
অন্যদিন এ পথে এতো রাতেও টুকটাক সাইকেল, রিক্সা, পথচলতি মানুষ যাওয়া-আসা করে। ফলে এতোটা ভয়ের কিছু থাকে না।
কিন্তু আজ ঠাণ্ডাটা জাঁকিয়ে পড়েছে। পথে একটা কুকুর-বেড়াল পর্যন্ত নেই।
মেয়েটি হনহন করে হাঁটছে; পারলে এখনই ছুট দেয়।
কিন্তু ওর পায়ের সস্তার চটিটার স্ট্র্যাপ ছিঁড়ে গেছে। পকেটে টান, সংসারে হাঁড়ির হাল, তাই আর সারানো হয়ে ওঠেনি।
বাইক-নেকড়েটা আরও কাছাকাছি এসে পড়ল বলে!
ঘাড় ঘুরিয়ে দেখবারও সাহস হচ্ছে না। তা ছাড়া তীব্র হেডলাইটের পিছনে, কালো জ্যাকেট পড়ে বসে থাকা সওয়ারিটার কেবল মজবুত, ঋজু দেহের অবয়বটাই আবছা বোঝা যাচ্ছে; মুখ দেখা যাচ্ছে না।
মেয়েটি ভয়ে ঠকঠক করে কাঁপছে। অন্যদিন ওর সঙ্গে সিনিয়ার নার্স সুমিত্রাদি ফেরেন; আজ সুমিত্রাদি ছুটি নিয়েছেন। তাই ও এই অন্ধকার রাত্রে সম্পূর্ণ একা।
মেয়েটি নেহাতই সাধারণ। লেখাপড়ায় সাধারণ, দেখতে-শুনতে, কথাবার্তাতেও।
কলেজ-কলেজে কখনও ওর পিছনে ছেলের দল মৌমাছির মতো ভনভন করেনি। কলেজে পড়তে পাড়ার বুবাইদা, আর ইউনিয়নের ঋতমকে ওর মনে ধরেছিল, কিন্তু ওরা কেউ ওকে পাত্তাও দেয়নি।
টিউশনির দীপ্তস্যার সুযোগ পেলেই মেয়েদের গায়ে হাত দিতেন; এইচ-এসে পড়বার সময় ঠিক ওর পাশে বসা মোনালিসার লেগিংস-এর মধ্যে একদিন টুক করে হাত পুড়ে দিয়েছিলেন দীপ্তস্যার। ও দেখতে পেয়ে গিয়েছিল।
কিন্তু দীপ্তস্যার কখনও ওর দিকে ঘুরেও তাকাননি।
আজকাল নার্সিংহোমে পোশাক বদলানোর ঘরে, নার্সের আঁটোসাঁটো স্কার্ট আর জামাটা গায়ে গলানোর সময়, ও সামনের দেওয়াল জোড়া আয়নায় নিজের প্রতিবিম্ব দেখে, কখনও-সখনও থমকে গিয়েছে।
এতো কষ্ট, এতো দারিদ্রের মধ্যেও ওর বুক, নিতম্ব, সরু কোমড়, হাতের দাবনা যেন ওই আঁট পোশাকটার মধ্যে থেকে ফেটে বেড়িয়ে আসতে চাইছে!
নাছোড় বসন্ত শেষ পর্যন্ত ওর মতো একটা অতিসাধারণ মেয়ের শরীরেও স্পর্শ করল!
এই কথাটা ভেবে, এ ক'দিন ও মনে-মনে একটু যেন নিজের প্রতি গর্বিত হয়ে পড়েছিল। নিজের অজান্তেই চুলের খোঁপাটা, কপালের টিপটা, কানের দুলটা, আর ঠোঁটের রংটা পরিপাটি করে ফেলছিল।
কিন্তু… এখন কী হবে?
গরিব মেয়েদের শরীরে বসন্ত আসলেও যে বিপদ! মত্ত শ্বাপদের দল ঠিক গন্ধ পেয়ে যায় শিকারের।
বাইকের আলোটা এবার ওর গায়ে এসে পড়ল।
মেয়েটি ভয়ার্ত হরিণের মতো কেঁপে উঠে, ছুটে পালাতে গেল। কিন্তু সামনে ইঁটের ঢেলার সঙ্গে ছেঁড়া চটি জড়িয়ে হোঁচট খেয়ে, মুখ থুবড়ে পড়ে যেতে-যেতে ও অনুভব করল, ওর পড়ন্ত শরীরটাকে এক হ্যাঁচকা টানে, সেই রাতের শিকারি তুলে নিল বাইকে।
২.
মেয়েটি ঠকঠক করে কাঁপছে, আর ঝরঝর করে কাঁদছে। ওর দু'চোখ বেয়ে জল গড়াচ্ছে, কিন্তু মুখ দিয়ে ও টুঁ শব্দটিও করতে পারছে না। ভয়ে ওর গলা বুজে আসছে, হাত-পা অবশ হয়ে আসছে।
এখন কী হবে!
ও যে চিরকাল জেনে এসেছে, ;., মানেই একটা মেয়ের জীবনের চরমতম সর্বনাশ। এরপর যে আর সমাজে মুখ দেখানোর জো থাকবে না। ওর পরিবারকেও লোকে একঘরে করে দেবে। কর্মক্ষেত্রে উঠতে-বসতে শুনতে হবে চরিত্র খোওয়ানোর জন্য নানান তির্যক টিটকারি।
এরপর ওর হয় তো আর বিয়েই হবে না কোনওদিনও। অথচ নিজের বিয়ে নিয়ে, স্বামী-সংসার নিয়ে মনে-মনে এতোদিন কতো রঙীন কল্পনার জাল বুনেছিল ও।
কিন্তু এ ঘটনা জানাজানি হওয়ার পর, কে আর ওকে বিয়ে করবে? একবার সম্ভ্রম খোওয়ানোর পর এখনও আমাদের সমাজের মেয়েদের স্থান হয় শুধুই বেশ্যাপাড়ায়!
আচ্ছা লোকটা এখন কী করবে ওকে নিয়ে? কামড়ে-খুবলে খাবে? খুব লাগবে তা হলে?
ও তো কখনও স্বমেহনও করেনি, নাচও শেখেনি। তা হলে? ও এখনও ভার্জিন!
বন্ধু-সহকর্মীরা মোবাইলে আখছাড় পর্ন দেখে, নিজেদের মধ্যে হাসাহাসি করে। ওকেও জোর করে দেখায়। কিন্তু ওর ওসব অসভ্য জিনিস দেখলে, কেমন যেন লজ্জা-ঘেন্না লাগে।
কিন্তু ও শুনেছে, ভার্জিন মেয়েদের হাইমেন অটুট থাকে। প্রথমবার ইন্টারকোর্স করবার সময়, পুরুষের উদ্ধত পেনিসের চাপে, হাইমেন ছিঁড়ে নাকি রক্ত বের হয়। তখন খুব লাগে, ব্যথা করে।
ও ব্যাপারটা ভেবেই, আবার ভয়ে কেঁপে উঠল।
আচ্ছা, যদি এই কেলেঙ্কারির পর, ওর পেটে বাচ্চা চলে আসে?
ও মনে-মনে হিসেব করল, ওর শেষ পিরিয়ড হওয়ার পর, প্রায় বারো-তেরোদিন মতো কেটে গেছে। তার মানে এটা কখনওই সঙ্গম করবার সেফ্-পিরিয়ড নয়।
তা হলে? এই অবিবাহিত অবস্থায় পেটে বাচ্চা চলে এলে তো, আর ও বাড়িতেও মুখ দেখাতে পারবে না।
তখন সুইসাইড করা ছাড়া, ওর কাছে আর কোনও রাস্তাই খোলা থাকবে না।
মেয়েটির দু'চোখ বেয়ে আবারও ব্যর্থ চোখের জল ঝরঝর করে গড়াতে লাগল।
কী হবে এখন, কী হবে?
এই কালরাত্রির পর ও কী আর কোনওদিনও মাথা উঁচু করে দাঁড়াতে পারবে সমাজে?
ধর্ষকের তো কিছুই হবে না; কারণ বিধির এমনই নিয়ম যে, পুরুষের গায়ে কলঙ্কের কোনও চিহ্নই পড়ে না!
ইসস্, লোকটি ওর উপর ঝাঁপিয়ে পড়বার আগে, নিশ্চই ওর গা থেকে সব জামাকাপড়গুলোও খুলে নেবে।
ও ছেলেবেলার পর আর কখনও কারোও সামনে নগ্ন হয়নি। কী লজ্জা!
ও কী চিৎকার করে লোক জড়ো করবার চেষ্টা করবে তা হলে?
তাতে যদি লোকটা ক্ষেপে গিয়ে চাকু-টাকু কিছু চালিয়ে দেয়! কিম্বা ও মুখে অ্যাসিড-বাল্ব মেরে…
আপন-মনেই শিউরে উঠল মেয়েটি। মরে গেলে তবু ভালো; কিন্তু জ্বলন্ত অ্যাসিডে চোখ-মুখ খুইয়ে, দরিদ্র বাবা-মায়ের গলগ্রহ কিছুতেই আর হতে পারবে না ও।
মেয়েটি কান্না থামিয়ে, তপ্ত দীর্ঘশ্বাস ফেলল।
তারপর ভাবল, ওকে বলাৎকার করবার আগে, লোকটি কী কন্ডোম ব্যবহারের দয়া দেখাবে? মনে তো হয় না।
হরিণকে বধ করবার সময় কি বাঘ কখনও হরিণের দুঃখ-কষ্টের কথা চিন্তা করে!
ও শুনেছে, আজকাল ;.,ের বিরুদ্ধে অনেক কড়া-কড়া আইন হয়েছে। বেশিরভাগই মেয়েদের ফেবারে।
কিন্তু… থানা-পুলিশ, কোর্ট-কাছারি, উকিল-আদালত-সাক্ষী - এতো সব হাঙ্গামা করবে কে?
লজ্জার মাথা খেয়ে, কার কাছে বিচার চাইতে যাবে ও?
ও তো নেহাতই একটা সাধারণ পরিবারের মেয়ে। ওদের না আছে অনেক টাকা, না আছে কোনও প্রভাবশালী মামা-কাকা।
আর টাকা কিম্বা ক্ষমতার জোর ছাড়া, এ দুনিয়ায় কোন কাজটাই বা সোজা পথে হয়!
এসব ভাবতে-ভাবতেই, মেয়েটির চোখ থেকে আবারও উষ্ণ জলের ধারা, গাল বেয়ে নেমে এল।
মেয়েটি লজ্জায়, ভয়ে, আতঙ্কে ও অপমানে মরে যেতে চাইল।
ঠিক তখনই বাইকটা একটা অন্ধকারতম গলির শেষপ্রান্তে এসে, ব্রেক কষে দাঁড়িয়ে পড়ল।
৩.
লোকটা নিজের চওড়া বুকের মধ্যে মেয়েটিকে পাঁজাকোলা করে তুলে এনে, একটা অন্ধকার ঘরে ঢুকে পড়ল।
আলো জ্বালাল না। বদলে ওকে আস্তে করে শুয়িয়ে দিল একটা নরম বিছানার উপর।
লোকটি ওর হাত-পা বাঁধার চেষ্টা করল না। শুধু বলল: "চিৎকার করে লাভ নেই; কেউ বাঁচাতে আসবে না।"
তারপর ওর শরীর থেকে পোশাকগুলো আস্তে-আস্তে একে-একে খুলে ফেলল।
নিজেকেও পোশাকবিহীন করে নিল অন্ধকারেই।
মেয়েটি প্রাণপণে মুখ ফিরিয়ে থাকতে চাইল; তবু ওর অর্ধ-নীমিলিত চোখে, পুরুষটির সুঠাম দেহের আবছা অবয়ব এক-ঝলক ধরা পড়েই গেল।
তারপর ক্রমশ কামড় বসাতে থাকা শীতের রাতে, মেয়েটির নগ্ন গায়ের উপর একটা গরম কম্বল চাপিয়ে দিয়ে, তার মধ্যে নিজেও ঢুকে পড়ল, সবল ও নগ্ন পুরুষটি।
পাশে শুয়ে, মেয়েটির রোগাভোগা শরীরটাকে পাশবালিশের মতো নিজের দু-পায়ের ফাঁকে জড়িয়ে ধরে, লোকটি মেয়েটির ঠোঁটে ঠোঁট ছোঁয়াল।
জীবনে কখনও কাউকে এমনভাবে চুমু খায়নি মেয়েটি। তাই লোকটির ঠোঁট-জিভের স্বাদ-গন্ধে ওর কেমন যেন সিগারেটের গন্ধ মেশা বোঁটকা, তেঁতো-তেঁতো অনুভূতি হল। গা-টা গুলিয়ে উঠল।
কিন্তু কিছুক্ষণের মধ্যেই লোকটি এমনভাবে ওর নরম ঠোঁট দুটোকে নিজের মুখের মধ্যে পুড়ে চুষতে লাগল যে, মেয়েটির ভয় পাওয়া শরীর ও মনের আড়ষ্টতাটা কোন এক অজানা যাদুতে যেন ক্রমশ বন্ধনহীন, হালকা হয়ে পড়ল।
মেয়েটি নিজেই অবাক হল, এভাবে শ্বাসরোধী চুম্বন পেতে ওর ভালো লাগছে; ও নিজের অজান্তেই নিজেকে ফিরিয়ে দিচ্ছে ওই অচেনা ধর্ষকের আদরে!
সময় বয়ে যেতে লাগল। লোকটি অতঃপর ঠোঁট থেকে নেমে এল মেয়েটির স্ফূরিত বুকে; যে বুক দুটোয় ইদানিং বসন্তের বহিঃপ্রকাশে, মনে-মনে কিছুটা গর্বিত হয়ে উঠেছিল মেয়েটি।
লোকটি তার পুরুষালি মুঠোর চাপে পুড়ে নিল মেয়েটির একটি পায়রা-নরম স্তন। অন্য স্তনের বৃন্তে রাখল নিজের মুখ।
মেয়েটির শরীরে শিহরণ খেলে গেল এই অত্যাচারে। যুক্তির অগম্য যায়গা থেকে কেউ যেন বলে উঠল ওর মনের মধ্যে: "আহ্, টেপো, টেপো, আরও জোরে টেপো!"
মেয়েটি নিজের অজান্তেই আরও ঘন হয়ে এল সেই অপরিচিত ধর্ষকের সুদৃঢ় শরীরটার কাছে।
লোকটি ক্রমশ তার ভিজে লেহনকে নামিয়ে আনল মেয়েটির পেটে, নাভির খাঁজে, তলপেটের ঘাসবন কিনারায়। তারপর অবিন্যস্ত রোমে ঢাকা ওর গোপণাঙ্গের খাঁজে, লোকটি নিজের আঙুল ছোঁয়াল।
ধনুকের মতো বেঁকে উঠল মেয়েটি। ওখানে কখনও এভাবে হাত পড়েনি আগে। 'ইসস্, কী ভালো!'
নিজের মনকে চেয়েও শাসন করতে পারল না মেয়েটি। ও নিজের নগ্ন পা দুটো আরও ফাঁক করে দিল দু’পাশে। জোরে-জোরে শ্বাস নিতে-নিতে, আরামে চোখ বুজল।
আর ধর্ষকের কামুক আঙুলগুলো ওর ঘন যৌন-রোম ভেদ করে, ক্লিটোরিসের মাথা ঘষতে-ঘষতে, ক্রমশ ঢুকে পড়ল, মেয়েটির সিক্ত যোনিপথে।
নিজের অজান্তেই মুখ দিয়ে তৃপ্তির শীৎকার করে উঠল মেয়েটি।
ছেলেটির আঙুল ততো ওর পিচ্ছিল ও উষ্ণ যোনিপথকে খনন করে চলল।
যোনিদ্বারে ক্রমশ মধুক্ষরণ বাড়তে লাগল, আর মেয়েটি এবার সব কিছু ভুলে, নিজের নগ্ন পায়ের পাশে ছুঁয়ে থাকা ধর্ষকের অর্ধোত্থিত লিঙ্গটাকে নিজের নরম মুঠোর মধ্যে পুড়ে ফেলল।
জীবনে কখনও কোনও বীর্যবান পুরুষের জাগরুক শিশ্নকে এভাবে ধরেনি মেয়েটি। কখনও এভাবে ধরবে, তাও ভাবতে পারেনি।
মোবাইলে বন্ধুদের প্ররোচনায় মাস্টারবেশন দেখেছে, বিদেশি পুরুষের সাদা লিঙ্গে, শ্বেতললনাদের শৈল্পিক সঙ্গতে। কিন্তু নিজে যে কখনও এভাবে কারও লিঙ্গে ম্যাসেজ করবে ও, সেটা স্বপ্নেও কল্পনা করেনি।
মেয়েটি যখন স্বতোপ্রণোদিত হয়ে ছেলেটির পুরষাঙ্গে হস্তমৈথুন শুরু করল, তখন একটু যেন অবাক হয়েই থমকে গেল ছেলেটি। তারপর নিজের কামদণ্ডকে মেয়েটির ঘর্ষণচর্চার উপর ছেড়ে দিয়ে, ও আবারও ঠোঁট নামিয়ে আনল মেয়েটির গলায়, ঘাড়ে, কানের লতিতে ও চোখের পাতায়।
মেয়েটি ছেলেটির প্রতি ওষ্ঠ-স্পর্শে শরীরে পাখির পালকের ছোঁয়া অনুভব করল; চোখে ওর রামধনুর রং খেলে গেল, এবং এতোক্ষণ ধরে মনের ভীতর পুষে রাখা সমস্ত আতঙ্ক, যেন কোন অজানা পথে একরাশ ঝরণার জলের মতো কলকলিয়ে নামতে লাগল ওর শ্বাস দিয়ে, শরীরের সব ক’টি রোমকূপ দিয়ে ও যোনি-বিবরের জন্ম-উৎসপথ ধরে।
ছেলেটি এবার মেয়েটির মাথাটাকে ধরে নামিয়ে দিল নিজের উদ্ধত হয়ে ওঠা লিঙ্গের কাছে।
মেয়েটি একটু ইতস্তত করল, তারপর টপ্ করে নিজের মুখের মধ্যে পুড়ে নিল, অচেনা-অজানা রাস্তার পরপুরুষের জ্বলন্ত যৌবন-দণ্ডটাকে।
ব্লো-জব শব্দটাই সম্প্রতি কয়েকজন ফিচেল বান্ধবীর কাছে ওইসব নোঙরা ভিডিয়ো দেখবার সময় শিখেছে মেয়েটি। আর আজ সেই কাজটাই… নিজেকে নিজেই যেন বিশ্বাস করতে পারছে না ও।
একটু আগে কী পরিস্থিতি ছিল, আর এখন? মন আর মাথার সঙ্গে যুক্তি আর আবেগের দ্বন্দ্বে, মেয়েটি যেন দিশেহারা হয়ে পড়েছে।
মেয়েটি আরও কিছু ভেবে ওঠবার আগেই, ছেলেটি আবার ওকে নিজের পাশে টেনে এনে, চিৎ করে শুইয়ে দিল। তারপর ধীরে-ধীরে উঠে এল ওর নগ্ন ও যৌন-তাপে তৃষিত শরীরটার উপর।
ছেলেটি বিনা অনুমতিতে ও বিনা নিরোধে, মেয়েটির গোপণাঙ্গে বাঁধিয়ে দিল নিজের পুরুষ-দণ্ড; নিষ্ঠুর ধর্ষকের মতোই। কিন্তু হাজার চেষ্টা করেও মেয়েটি এই ঘটনায় নিজেকে দুঃখিত ভাবতে পারল না, ওর শরীর-মন এই পেষণ নেওয়ার জন্য এখন এতোটুকুও আড়ষ্ট হল না।
বদলে মেয়েটি পা দুটোকে পাশের দিকে আরও প্রসারিত করে দিয়ে, ছেলেটিকে নিজের গর্ভের কাছাকাছি এনে ফেলল। আঁকড়ে ধরল ছেলেটির রোমশ বুক, পেশিবহুল ও ঘর্মাক্ত হাতের পেশি, নিতম্বের শক্ত মাংস।
মেয়েটি পাগলের মতো চুমু খেতে থাকল অপরিচিত ধর্ষকটির তিনদিনের বাসি দাড়িওয়ালা খরখরে গালে, অবিন্যস্ত চুলে ভরা মাথায়, উত্তেজনার ঢেউ খেলে যাওয়া কপালের ভাঁজে।
ছেলেটিও কোমড় নাড়িয়ে-নাড়িয়ে মেয়েটির ঊর্বর শরীর কর্ষণ করতে লাগল দ্রুতবেগে। নিজের লিঙ্গকে যোনিপথের সুদূরে প্রথিত করে, আবার টেনে বের করে আনতে লাগল বাইরে, বারংবার, বারংবার।
ছেলেটির উদ্দাম ;.,ের বেগে মেয়েটি কিন্তু কাঁদল না; উল্টে শীৎকারের আনন্দে অন্ধকার ঘরটিকে মুখরিত করে তুলল।
এমনটা চলল বহুক্ষণ। আগুন আর জলের জারণ ও বিজারণের মতো, মধু আর পরাগের আশ্চর্য অনুন্মিলন।
ছেলেটি যতো নীচে নামতে লাগল, তার সঙ্গদে মেয়েটিও ততো কোমড় উঁচু করে নিজেকে পৌঁছে দিতে লাগল ছেলেটির তপ্ত-অঙ্গারে।
তারপর এক সময় রাত হল গভীরতর। চাঁদ হল গাভীন। আর মেয়েটির সমস্ত দারিদ্র, অপমান, কষ্ট, লাঞ্ছনা ও ভয় আগলহীন জলপ্রপাতের মতো বের হয়ে এল যোনি-উৎস দিয়ে, রাগাশ্রয়ী কোনও আদিম সঙ্গীতের মতো।
মেয়েটি তারপর ধর্ষকের বিছানায় আরামে এলিয়ে পড়ল। গায়ের পোশাক, শীতের উষ্ণতা, সমাজের ভ্রুকুটির আর কিছুমাত্র পরোয়া পর্যন্ত করল না।
বরং ক্লান্ত হেসে, ধর্ষককে আবার জড়িয়ে নিল নিজের শরীরের সঙ্গে; বলল: "দাও, তোমার বীজে পুষ্ট করো আমার জমি!"
ধর্ষকটি এই কথায় আরেকবার চমকাল। তারপর নিজের উপগত শরীরটাকে মেয়েটির নগ্ন দেহে আরেকবার গিঁথে দিতে-দিতে বলল: "বিয়ে করবে আমায়? ছোটোখাটো ব্যবসা করি। কোনওমতে চলে যায়।
তাই চাইলেও চাঁদ পেড়ে এনে দিতে পারব না কোনওদিনও।"
মেয়েটি নিজের দুই করপুটে ছেলেটির মুখটা তুলে ধরে, নিজের ঠোঁটের কাছে নামিয়ে আনল। তারপর গভীর চুম্বনে নিজের প্রথম পুরুষকে ভরিয়ে দিতে-দিতে বলল: "আকাশের চাঁদ চাই না। তোমার ভালোবাসায়, আমার শরীরের মধ্যেই নতুন চাঁদের জন্ম দিতে চাই!
তাই কাছে এসো, আরও ভালোবাসো আমায়!"
অতঃপর ধর্ষক ছেলেটি নিজের অন্তিম পৌরুষ-শক্তির সবটুকু মেয়েটির গর্ভের গভীরে সিঞ্চন করে দিয়ে, নগ্নিকার গায়ের উপরই ঘুমে ঢলে পড়ল।
ওদিকে আকাশের রং ধীরে-ধীরে ফিকে হয়ে এসে, নতুন দিনের ঘোষণা করল, পাখিদের আহির-ভৈরব।
শেষ:
ভাষ্য সমাপণ করিয়া যোগিপুরুষ ভক্তের পানে সহাস্যে তাকাইলেন; অর্থাৎ, 'কী বুঝিলে?'
ভক্ত অতঃপর সাধকশ্রেষ্ঠর চরণরেণু আপন মস্তকে স্পর্শ করিয়া, কৃতজ্ঞ চিত্তে বলিল: "অদ্ভূত কাহিনি!
এক্ষণে স্পষ্ট বুঝিলাম, চরম জিঘাংসা হইতেও মানব-মনে নরম প্রেম বিকশিত হইতে পারে।
এ বিশ্ব-সংসারে কোনও কিছুই অসম্ভব নহে।"
ভক্তের উপলব্ধিতে তুষ্ট হইয়া সবে সাধক আপনার দক্ষিণ হস্ত আশির্বাদ মুদ্রায় উত্থিত করিয়াছেন, এমতাবস্থায় অদূরবর্তী সাধক-কুটির হইতে একখানি কংস-ঘটিকা অকস্মাৎ প্রবল বেগে সাধকের মস্তকোদ্দেশে ধাবিত হইয়া আসিল।
সাধক চমকিত হইয়া, বিদ্যুৎবেগে আপনার মস্তকখানি সরাইয়া লইলেন; তাই অধিক দুর্ঘটনা কিছু ঘটিল না।
কংস-পাত্রটি সশব্দে ভূমি স্পর্শ করিল এবং তৎসঙ্গে সাধকের কুটিরাভ্যন্তর হইতে তীক্ষ্ম বামা-কন্ঠের ঝঙ্কার উদ্গত হইয়া উঠিল: "বলি ও বুড়ো মিংসে, রাতদিন বসে-বসে শুধু জ্ঞান ঝাড়লেই চলবে?
এদিকে সংসারে চাল যে বাড়ন্ত!
রাত গেলে গিলবে কী? আমার মাথা?"
ভক্তগণ এইরূপ অযাচিত ঘটনাক্রমে যারপরনাই চমকিত হইয়া উঠিল।
তখন সাধক স্মিতহাস্যে বলিলেন: "এ হইল কাহিনির বিপরীত ক্রম, ঘোর বাস্তব!
কাহিনিতে পরাক্রমী হিংসা কোমল প্রেমের রসে দ্রবীভূত হইয়াছে, আর বাস্তবে কঠোর প্রেমই সংহারমুর্তি ধরিয়া এইরূপে প্রতিভাত হইতেছে!
সত্য, এই বিশ্বসংসারে বিচিত্র ঘটনার কোনও অন্ত নাই।"
ভক্তগণ অতঃপর সাধকের ভিক্ষাপাত্রে কিছু-কিছু কড়ি ও মুদ্রা দান পূর্বক, আপন-আপন গৃহোদ্দেশে প্রস্থান করিল।
সাধকও তখন ভিক্ষাপাত্র লইয়া ভীরুপদে কুটির অভিমুখে অগ্রসর হইয়া, হ্রস্বকন্ঠে বলিলেন: "বলি, শুনছ? পয়সা এনেছি গো, গিন্নি, এবার তো দোর খোলো!"
এই ঘটনার পশ্চাৎ সায়াহ্নের শেষ আলোকরেখা আকাশপটে অবসৃত হইয়া, দিগন্তে সন্ধাতারা প্রস্ফূটিত হইল।
26-01-2021, 07:54 PM
দাদা সত্যি salute আপনাকে. কি লিখলেন!
শুরুতে মেয়েটির ভয়, মনের দ্বন্দ্ব, তারপরে শরীরী আকর্ষণ, তারপরে প্রেম দুর্দান্ত ভাবে ফুটিয়ে তুললেন আর শেষে দিলেন বাস্তবের চরম জ্ঞান. প্রথম অংশ পড়ে মনে হয়েছিল - আহা.. কি গল্প শেষ অংশ পড়ে মনে হোলো - ওরেব্বাস! কি গল্প
26-01-2021, 11:23 PM
Your writing is better than so many, so called "main stream" writers.
Why so serious!!!! :s
06-02-2021, 06:28 PM
গ্যাসের গল্প
চাঞ্চল্যকর সংবাদ: হঠাৎ করে গোটা পৃথিবীতেই দাহ্য প্রাকৃতিক গ্যাস বা এলপিজি-র অসম্ভব আকাল দেখা দিয়েছে।
পৃথিবীর সমস্ত গুরুত্বপূর্ণ প্রাকৃতিক গ্যাস উৎপাদন খনিগুলির সঙ্গে যুক্ত বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই মুহূর্তে পৃথিবীতে সঞ্চিত এলপিজি-র ভাণ্ডার নিঃশেষিত প্রায়।
এমতাবস্থায় মধ্যবিত্তের পেটে ছুরি মেরে, দেশের সরকার রান্নার গ্যাসের দাম প্রতি সিলিন্ডার পিছু দশ হাজার টাকা ঘোষণা করেছেন।
এর ফলে গোটা দেশ জুড়ে খাদ্য সঙ্কটের হাহাকার উঠেছে।
সেই সঙ্গে হঠাৎ করেই আবার গুল, কাঠ-কয়লা, ঘুঁটে, তোলা-উনুন, জনতা স্টোভ, জ্বালানি কাঠ ও কেরোসিনের চাহিদা হু-হু করে বেড়ে গিয়েছে সর্বত্র।
বিজ্ঞানীরা অবশ্য বিকল্প জ্বালানি হিসেবে বায়ো-গ্যাসের পর্যাপ্ত জোগান কিছুদিনের মধ্যেই করে ফেলবেন বলে, আশ্বাস দিয়েছেন।
১.
সকাল দশটা। পাড়ার চায়ের দোকান।
রামবাবু বললেন: "কাগজে কি লিখেছে, দেখেছ?"
বাকিরা চোখ তুললেন: "কী লিখেছে হে?"
রামবাবু: "বলছে, এক মহিলার নাকি দীর্ঘদিন কোনও সন্তান হচ্ছিল না।
অথচ তিনি স্বামী ছাড়াও আরও অন্তত তিরিশ জন ভিন্ন-ভিন্ন বীর্যবান পুরুষকে দিয়ে সঙ্গম করিয়েছিলেন।
তবু কোনও ফল হয়নি।
তবে ভদ্রমহিলা হাল ছাড়েননি।
মনে-প্রাণে একটি ফুটফুটে সন্তানের মুখ দেখবার জন্য, মা হওয়ার জন্য, প্রসব যন্ত্রণার কষ্ট হাসিমুখে স্বীকার করে নেওয়ার জন্য, দিবারাত্র স্বপ্ন দেখে গেছেন।
এই করতে-করতেই নাকি সেই বন্ধ্যা মহিলার সত্যি-সত্যিই একদিন পেট বেঁধে যায় এবং প্রেগনেন্সি চলে আসে।
অথচ ওনার জরায়ুতে কোনও ভ্রূণের অস্তিত্ব আদোও ডাক্তারি পরীক্ষায় ধরা পড়েনি।
অথচ গর্ভকালিন মাথা ঘোরা, বমি পাওয়া, মর্নিং সিকনেস - এ সব লক্ষণই মহিলাটির মধ্যে স্পষ্ট লক্ষ করা গেছে।
বিশেষজ্ঞরা বলছেন, এমন ঘটনাকে চিকিৎসা পরিভাষায় ‘মোলার প্রেগনেন্সি’ বলে।
এক্ষেত্রে কোনও রকম সফল গর্ভসঞ্চার ছাড়াই, সম্পূর্ণ মানসিক কারণেই একজন নারী নাকি গর্ভবতী হয়ে পড়েন।
এমন ঘটনা খুবই বিরল হলেও একেবারে উদাহরণ শূন্য নয়।
অতীতেও এমন ঘটনা ঘটবার নজির রয়েছে।
মধ্যযুগের বিখ্যাত মনসামঙ্গল কাব্যে চাঁদ সদাগরের সপ্তম পুত্রের পত্নির স্বামী বিরহে এমনই ভ্রূণহীন গর্ভসঞ্চারের নিদর্শনের কথা শুনতে পাওয়া গিয়েছে।
২.
চায়ের দোকানে বসে যাঁরা খবরের কাগজ পড়েন, তাদের অনেকেই ত্রিকালদর্শি টাইপের সবজান্তা হয়ে থাকেন।
তাই শ্যামবাবু রামবাবুর সব কথা শুনে, বাঁকা হেসে বললেন: "ফুঃ, এ আর এমন কথা কী!
আমার ভায়েরাভাই ফুলশয্যার রাতে আমার কচি শালিটাকে এমন গাদন দিয়েছিল না যে, বিয়েতে পাওয়া নতুন খাটটা তো ভেঙেই ছিল, তা ছাড়াও আশপাশের পাড়া-প্রতিবেশিদের আরও দু-পাঁচটা আইবুড়ি মেয়েকেও সে রাতে এমনি-এমনি গাদনের ভাইব্রেশনেই প্রেগনেন্ট করে ছেড়ে দিয়েছিল!"
শ্যামবাবুর কথা শুনে, বাকিরা তো রীতিমতো চমকে উঠলেন।
৩.
কিন্তু যদুবাবু মোটেও চমকালেন না।
ঘাড় নেড়ে, গম্ভীর গলায় বললেন: "ফালতু গাল-গপপো ঝেড়ো না তো!
আমার ছোটো শালার কীর্তি শুনলে তো তোমার চোখ কপালে উঠে যাবে।"
তখন বাকিরা আবার নড়েচড়ে বসলেন। সমস্বরে বললেন: "তোমার গল্পটা আবার কীরকম, শুনি?"
তখন যদুবাবু রসিয়ে-রসিয়ে বললেন: "আমার ছোটো শালা বিয়ের পরে-পরেই হনিমুন করতে ভাগলপুর বেড়াতে গেল।
রাতের ট্রেন ছিল; কামরা ভর্তি অন্য অনেক লোকও ছিল।
তবু সারারাত ধরে ও ট্রেনের মধ্যেই নতুন বউকে ফেলে-ফেলে, পঁকাপঁক করে খুব ঠাপন দিতে থাকল।
রাত বাড়তে ট্রেন যতো জোরে ছুটল, ও-ও ততো জোরে-জোরে ওর কোমড় নাড়ানো শুরু করল।
এমন করতে-করতে, এক সময় ভোর হয়ে গেল।"
সবাই কৌতুহলী হয়ে বলে উঠল: "তারপর কী হল?"
যদুবাবু হেসে বললেন: "ওই এক রাতের চরম গাদনলীলায় শুধু আমার শালার বউই প্রেগনেন্ট হয়নি, গোটা এক্সপ্রেস ট্রেনটার প্রতি কামরায় একটি-দুটি করে যৌবনবতী যুবতীও রাতারাতি পেট বাঁধিয়ে বসে গিয়েছিল!
তার থেকেও অবাক কাণ্ড হল, ট্রেন পরদিন সকালে ভাগলপুরে পৌঁছতে, খোদ ট্রেনের ড্রাইভার ছুটে এসে, আমার শালাকে মিষ্টি খাইয়ে গিয়েছিল।”
বাকিরা অবাক: “কেন? হঠাৎ!”
যদুবাবু তখন বললেন: “কারণ, দীর্ঘদিন চেষ্টা করেও, ওই ট্রেন-ড্রাইভারের বউয়ের কোনও বাচ্চা হচ্ছিল না। তাই সে মনের দুঃখে বউটাকে ডিভোর্স দিয়ে, ওই ট্রেনে চাপিয়েই বউটিকে বাপেরবাড়ি পাঠিয়ে দিচ্ছিল।
কিন্তু এখন আবার সে তার পুরোনো বউকে নিয়েই বাড়ি ফিরবে।
আমার করিৎকর্মা শালাবাবুর কৃপায় ড্রাইভারের বউয়ের পেটেও রাতারাতি কুঁড়ি ধরে গিয়েছিল যে!"
৪.
চায়ের দোকানে বসে-বসে আড্ডাবাজি করিয়েদের বিশেষ কাজকর্মের তাড়া থাকে না।
এঁরা রাতদিনই হ্যাজাতে-গপাতে ভালোবাসেন।
তাই যদুবাবুর কথা শুনে, উপস্থিত সকলেই মুখ দিয়ে বিস্ময়বোধক শব্দ করলেন।
কিন্তু মধুবাবু চুপচাপ বসে রইলেন; কারও কোনও কথাতেই কর্ণপাত করলেন না।
তখন সবাই মধুবাবুকে খোঁচাল: "কী হে, তুমি কিছু বলছ না যে বড়ো?"
মধুবাবু তখন বিরস-বদনে বললেন: "আমি আর কী বলব, ভাই।
আমার বউটাও তো বাচ্চা না হওয়ার দুঃখেই কচি বয়সে গলায় দড়ি দিল।
মরবার আগে আমাকে খুব একচোট শাপশাপান্ত করে গেল এই বলে যে, সে মোটেও বাঁজা নয়, আসলে আমারই বীজে দম নেই!
পুরুষমানুষ হয়ে এমন অপমান সহ্য হয়, বলো?
তাই বউ মরবার পর থেকেই আমি নিয়মিত রেন্ডিপাড়ায় যাই, আর কচি ফুলকলিদের কাছে টেনে নিয়ে, গায়ের জোরে চুদি।
বাজারের মাগিগুলোকে যখন চুদি, তখন মনে-মনে আমি আমার কচি অকালমৃতা বউটাকেই কল্পনা করে নি।
এমন করে-করেই দিব্যি দিন কেটে যাচ্ছিল। হঠাৎ গতকাল এক অসম্ভব ঘটনা ঘটে গেল।"
বাকিরা রুদ্ধশ্বাসে এগিয়ে এলেন: "কী হল? কী হল?"
মধুবাবু ধীরেসুস্থে বললেন: "কাল ছিল আমার বউয়ের মৃত্যুদিন। মনটা কচি বউটার দুঃখে সারাদিনই বড়ো হু-হু করছিল। তাই দেখে-বেছে সুন্দরী একটা মেয়ের ঘরে ঢুকছিলাম রাতে।
মেয়েটিকে উল্টে-পাল্টে সারারাত ধরে কাল খুব চুদেছি। গাদিয়ে-ঠাপিয়ে ওর টাইট গুদটাকে একদম হলহলে পাতকুয়া বানিয়ে ছেড়েছি।
আমার বিরহজনিত চোদন অত্যাচারে রেন্ডিটা চার থেকে ছ'বার জল ছেড়েছে। তারপর আমি ওর মাই কামড়ে রক্ত বের করে দিয়ে, পাছার মাংসে থাপ্পড় মেরে-মেরে লাল করে দিয়ে, তবে ওর গুদে প্রায় এক গেলাস ছাতুর সরবোতের পরিমাণ বীর্য ঢেলেছি।
আর আজ সকাল থেকেই তাই ফোনে-ফোনে আমার অবস্থা একেবারে জেরবার।"
শ্রোতার দল ঘাবড়ে গিয়ে প্রশ্ন করল: "মানে? এর সঙ্গে ফোনের সম্পর্ক কী? কার ফোন? কীসের ফোন?"
তখন মধুবাবু মুচকি হেসে, হাতের মোবাইলটা বাড়িয়ে ধরে বললেন: "স্বর্গের ইন্দ্রলোক থেকে ক্রমাগত এ-ও-সে ফোন করছে।
বলছে, কাল রাতে আমার অসুরের মতো চোদনলীলার চোটে, তিনলোক নাকি একসঙ্গে কেঁপে উঠেছিল।
আমি অবশ্য রেন্ডিখানার সস্তা খাটটার ক্যাঁচক্যাঁচ কাঁপন ছাড়া অন্য কিছু বিশেষ টের পাইনি।
যাই হোক, ওই প্রবল ;.,ের বেগে নাকি মর্ত্য ছাড়িয়ে, সুদূর স্বর্গলোকেও বেশিরভাগ অপ্সরারা প্রেগনেন্ট হয়ে পড়েছে; রম্ভা, ঊর্বশী, মেনকা, তিলোত্তমা কেউ বাদ নেই!"
চায়ের দোকানের শ্রোতারা সবাই যখন এই হাইপার গুলতাপ্পিটা শুনে, এবার একটু হাঁপ ছাড়বেন বলে ভাবছেন, ঠিক তখনই মধুবাবু হেসে বললেন: "তবে এতো অরাজকতার মধ্যেও একটা ভালো ঘটনা ঘটেছে; স্বর্গের পারিজাত বনে আমার অকালমৃতা কচি বউটা, আমারই ত্রিলোক কাঁপানো চোদন-তেজের কৃপায়, আজ ভোরেই একটা ফুটফুটে খোকার জন্ম দিয়েছে!"
ব্রেকিং নিউজ়:
বিশ্বজোড়া এলপিজি বা প্রাকৃতিক গ্যাসের আকালের সমাধান হঠাৎই আজ এক লহমায় ঘটে গিয়েছে।
জ্বালানি-বিজ্ঞানীদের প্রত্যুৎপন্নমতিত্বে এক প্রকার অ্যানথ্রোপোজেনিক বায়ো গ্যাস বা সাধারণ কথায়, মানবদেহ থেকে উৎপন্ন জৈব গ্যাস আবিষ্কৃত হয়েছে, যা এলপিজি-র চাহিদা পূরণ করতে একশো শতাংশ সক্ষম।
প্রসঙ্গত উল্লেখ্য, এই গ্যাস মানুষের মুখ থেকে গল্পাকারে নিঃসৃত হয়; তবে সব লোকে সব সময় এই গ্যাস উৎপাদন করতে পারেন না।
বর্তমানে বাংলার একটি অখ্যাত পাড়ার মোড়ের চায়ের দোকানে উপস্থিত জনা-চারেক ভদ্রলোকই এই বিশেষ গ্যাস উৎপাদন করে, রাতারাতি বিশ্বের প্রথম চারজন ধনকুবের হয়ে উঠেছেন।
এঁদের মধ্যে আবার গ্যাস উৎপাদনে সর্বোচ্চ স্থানে রয়েছেন জনৈক মধুবাবু।
বিশ্বের জ্বালানি সমস্যার এইরকম যুগান্তকারী সমাধানের জন্য, আন্তর্জাতিক নোবেল প্রাইজ় সোসাইটি এই বছর মধুবাবুকে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত করতে চলেছেন।
০৬.০২.২০২১
08-02-2021, 06:43 PM
বাহ, এতো তারাপদ রায়ের গল্প মনে করিয়ে দিলেন।গ্যাদগেদে যৌণতার ছড়াছড়ির মধ্যে আপনি ব্যতিক্রম।
08-02-2021, 06:48 PM
উফফ এটা কি ছিল !! গল্প এরকমও যে হতে পারে তা কল্পনাতেও ছিল না ! দুর্ধর্ষ কনসেপ্ট আর সাংঘাতিক ক্লাইমাক্সের ছোটো গল্প !!
08-02-2021, 06:51 PM
(This post was last modified: 08-02-2021, 07:04 PM by Mr Fantastic. Edited 1 time in total. Edited 1 time in total.)
08-02-2021, 07:23 PM
(26-01-2021, 07:28 PM)anangadevrasatirtha Wrote: গুরু বচন কি লিখলেন দাদা, প্রথমটা ভয়ঙ্কর আর শেষটা সুন্দর - সবমিলিয়ে ভয়ঙ্কর সুন্দর !!
10-02-2021, 01:45 PM
(06-02-2021, 06:28 PM)anangadevrasatirtha Wrote: গ্যাসের গল্পনোবেল প্রাইজ না হলেও একটা অনু -পানু সাহিত্য সম্রাটের উপাধি আপনাকে দেওয়া খুব উচিত দেখছি !!! |
« Next Oldest | Next Newest »
|