04-11-2020, 05:30 PM
modhu modhu...... neel selam comrade,,,,
Misc. Erotica অনঙ্গর অণু পানু (a collection of micro-stories) _ অনঙ্গদেব রসতীর্থ
|
05-11-2020, 06:29 AM
05-11-2020, 06:33 PM
Anek funny r bhalo chilo golpo gulo
Apni shomoy pele boro golpo o likhben dada পাঠক
07-11-2020, 03:48 PM
সংসার ধর্ম
রবিবারের সকাল। অনিমেষবাবু বারান্দায় বসে খবরের কাগজ পড়ছিলেন। এমন সময় একটা ভিখারিণী এসে, তাঁর সামনে হাত পাতল: "বাবু, দুটো টাকা দাও না। ভাত খাব।"
অনিমেষবাবু খবরের কাগজ থেকে চোখ সরিয়ে দেখলেন, ভিখারিণীটা বেশ যুবতী; ডবকা ফিগারের। সকাল-সকালই তাঁর যন্তরটা তাই টনটন করে উঠল।
তিনি বাঁকা হেসে বললেন: "ও রে, এ দুনিয়ায় কী মুফতে কিছু পাওয়া যায় রে। টাকা পেতে হলে, তার বিনিময়ে পরিশ্রম করতে হয়। এই যেমন আমি অফিসে দিবারাত্র খেটেখুটে, তবে সংসারের মুখে অন্ন তুলে দিতে পারছি।"
ভিখারিণীটি তাঁর দীর্ঘ বক্তৃতা শুনে, বিরক্ত হয়ে বলল: "গতর খাটালে, তবে পয়সা দেবে, সেটাই বলো না। অতো জ্ঞান ঝাড়ার কী আছে!" বলেই, মেয়েটা ময়লা শাড়ির আঁচল সরিয়ে, অনিমেষবাবুর চোখের সামনে তার ভারি বুকের গভীর খাঁজটা মেলে ধরল। তারপর বলল: "চলো তাড়াতাড়ি, শোওয়ার ঘরটা কোন দিকে?"
অনিমেষবাবু ঘরের মধ্যে উঁকি মেরে দেখলেন, কেউ কোথাও নেই। তখন মেয়েটার হাত ধরে টেনে এনে, বেডরুমের দরজাটা টুক করে লক্ করে দিলেন।
মেয়েটিও সঙ্গে-সঙ্গে গা থেকে শাড়ি-জামা সব খুলে ফেলল। তারপর অনিমেষবাবুর লুঙ্গির গিঁটে টান দিয়ে খুলে, তাঁর বেয়নেট হয়ে ওঠা যন্তরটাকে বের করে, কপাত করে মুখে পুড়ে নিল।
টান্টুতে রসালো জিভের ছোঁয়া পড়তেই, অনিমেষবাবু স্বর্গ-সুখ অনুভব করলেন। হাত বাড়িয়ে মেয়েটির একটা কচি ডাব সাইজের মাই হাতের মুঠোয় পুড়ে, দলাই-মালাই করা শুরু করলেন।
কিছুক্ষণ পর ভিখারিণীটি তাঁকে বিছানায় ধাক্কা মেরে ফেলে, তাঁর উপর দিগম্বরী অবস্থায় চড়াও হল। কালো বালের জঙ্গলে ভরা, বেশ বড়ো সাইজের গুদটাকে উপর থেকে ক্যাঁৎ করে গিঁথে দিল অনিমেষবাবুর উঁচিয়ে থাকা শহিদ-মিনারে।
গরম আর কচি গুদটা দুটো পুরুষ্টু ঠোঁট দিয়ে অনিমেষবাবুর বাঁড়াটাকে জাপটে, কামড়ে ধরতেই, অনিমেষবাবু আনন্দে অভিভূত হয়ে, মুখ দিয়ে ‘আ-হা’ বলে, শব্দ করে উঠলেন।
ছেনালি ভিখারিণীটি তখন কোমড় দুলিয়ে-দুলিয়ে ঠাপ দেওয়া শুরু করল। অনিমেষবাবু নীচ থেকে মেয়েটিকে নিজের বুকের উপর শুইয়ে ফেলে, একটা ডবকা দুধ কপাৎ করে মুখে পুড়ে নিলেন। আর একটা হাতে ওর নধর পাছার মাংস চটকাতে-চটকাতে, অন্য হাতে মেয়েটির চোদনরত ভগাঙ্কুরটাকে টিপতে লাগলেন।
এমন করতে-করতে এক সময় ভিখারিণীটি প্রবল শীৎকার সহ অনিমেষবাবুর তলপেট ভিজিয়ে, একরাশ জল ছেড়ে দিল।
অনিমেষবাবু তখন ভিখারিণীকে তলায় ফেলে, নিজে ওর উপরে উঠে এলেন। যুবতীর জল-খসা গুদের মাখন-বিবরে, নিজের লাঙলটাকে তৃপ্তি ভরে চষতে লাগলেন।
আরাম করে গাদন দিতে-দিতে, অনিমেষবাবুর যখন মাল পড়ব-পড়ব অবস্থা, তখন ভিখারিণীটি তাঁর ঠোঁটে একটা জব্বর করে কিস্ বসিয়ে বলল: "আপনার মতো আরও বেশ কয়েকটা হারামি নাগরকে দিয়ে আজ গতর খাটিয়ে, রোজগার করবার আছে। তাই দয়া করে ভেতরে মাল ফেলবেন না।"
অনিমেষবাবু তখন নিজের ফুলে ওঠা মাগুর মাছটাকে ভিজে গুদের গর্ত থেকে বের করে, চুদমারানীর সীঁথির কাছে বাগিয়ে ধরে, চিড়িক-চিড়িক করে, গরম ফ্যাদায় মেয়েটির কপাল-মাথা সব ভর্তি করে দিলেন ।
তারপর হেসে বললেন: "আজ থেকে তুই আমার অবৈধ বউ হলি রে, ছুঁড়ি। ওই জন্যই তোর সীঁথিতে ফ্যাদার সিঁদুর পড়িয়ে দিলাম!"
মেয়েটি তার ময়লা কাপড় দিয়ে ঘষে-ঘষে চটচটে বীর্যটা পরিষ্কার করতে-করতে, বলল: "মরে যাই তোমার আদিখ্যেতা দেখে! বাজে না বকে, এবার আমার গতর খাটানোর মজুরিটা চটপট দাও তো, দেখি।
ভাঁটের জ্ঞান শোনানো, আর এই আমার মাথা নোঙরা করবার জন্য, আরও এক্সট্রা টাকা কিছু দেবে। ঠিক মতো শ্যাম্পু না করলে, এই ঘন মাল ওঠে কখনও?"
অনিমেষবাবু তখন লজ্জা-লজ্জা মুখ করে, ভিখারিণীটির হাতে বেশ কয়েকটা সবুজ পাঁচশোর নোট ধরিয়ে দিলেন। মনে-মনে গাল দিলেন: "বেশ্যা মাগি বালে শ্যাম্পু ঘষবে!"
মেয়েটি টাকা ক’টা গুণে নিয়ে, হেসে, চোখ মারল: "সামনের রোববার আবার আসব, কেমন!"
অনিমেষবাবু মেয়েটিকে বিদেয় করে দিয়ে, চুপিচুপি আবার বারান্দায় এসে বসলেন। দেখলেন, গিন্নি রান্নাঘরে কীসব ঘুটঘাট করছেন।
অনিমেষবাবু ভিজে-বেড়াল সেজে, হেঁশেলের দরজায় গিয়ে, বললেন: "কী গো, সকাল-সকাল আজ আবার কোথায় গিয়েছিলে?"
গিন্নি অনিমেষবাবুর দিকে না ঘুরেই, মুখ-ঝামটা সহ উত্তর দিলেন: "ওই তো মন্দিরে গিয়েছিলাম পুজো দিতে। ফেরার পথে পুরুতমশাইকে দিয়ে একটু শরীর জুড়িয়ে, চুদিয়েও এলাম।
ঘরে তো আর গুদ মারানোর জো নেই; তুমি তো আজকাল রাস্তা থেকে যাকে-তাকে ধরে এনে, ঘরে তুলছ, দেখছি!"
এই কথা শোনবার পর, অনিমেষবাবুর প্রেশার ও সুগার, দুটোই হঠাৎ ওষুধ ছাড়াই, একদম কমে গেছে!
07-11-2020, 06:29 PM
ইট মেরেছো মনের আনন্দে, এখন পাটকেল খাও ব্যাজার মুখে
08-11-2020, 06:39 AM
প্রতিটি গল্পের প্লট অনবদ্য ও মৌলিক। চালিয়ে যান দাদা।
ও হাঁ, ইয়ে মানে বলছিলাম কি বল্টুর ঠিকানাটা পাওয়া যাবে? ওই দু চারটে পিঁপড়ে আরকি, মানে বুঝতেইতো পারছেন!
10-11-2020, 02:05 PM
ভাষাচর্চা
১. অধ্যাপক মানিকবাবু যুবতী ও সুন্দরী স্ত্রী সুমনার কপালে চুমু খেয়ে, কলেজে বেড়িয়ে গেলেন।
সুমনা সারাদিনের সাংসারিক কাজকর্ম সারবার পর, ছোকরা চাকর মন্টুকে ডেকে বললেন: "একটু তেল গরম করে নিয়ে আয় তো। কোমড়টা বড্ড কনকন করছে।"
মন্টু তো সিগনাল পেয়েই, নাচতে-নাচতে এক বাটি ঈষদুষ্ণ তেল নিয়ে, মালকিনের বেডরুমে হাজির হয়ে গেল।
সুমনা তখন বিছানায় উপুড় হয়ে, গা থেকে হাউজ়কোটটা খুলে ফেললেন।
গোলাপি নেটের ব্রা আর প্যান্টিতে ঢাকা, মালকিনের মাখন-ফর্সা ডবকা গতরটা দেখে, চমকে, মন্টুর হাফপ্যান্টের নীচে টিকটিকিটা মুহূর্তের মধ্যে গিরগিটি হয়ে উঠল।
সুমনা ডাক দিলেন: "আয় বাবা, তাড়াতাড়ি পিঠ আর কোমড়টা একটু মালিশ করে দে।"
মন্টু আদেশ পাওয়া মাত্র, তিড়িং করে লাফিয়ে, বিছানায় উঠে পড়ল।
মন্টু তো বেশ অনেকক্ষণ ধরে মালকিনের পিঠ, কোমড় তেল দিয়ে দলাই-মলাই করল। আস্তে-আস্তে সুমনার প্যান্টির কিনারা দিয়ে আঙুল গলিয়ে দিল, কখনও বা ব্রা-এর পাশ দিয়ে মাইয়ের নরম মাংসে হালকা টেপন দিল।
সুমনা মালিশ নিতে-নিতে, তেতে উঠলেন। ‘উহ্-আহ্’ করে, আরামের শব্দ করতে-করতে, অবশেষে সুমনা মন্টুর প্যান্টের মধ্যে হাত গলিয়ে ছোটোখাটো টর্চটাকে বাইরে বের করে আনলেন। হেসে বললেন: "ব্রা-এর স্ট্র্যাপটা একটু খুলে দে না, সোনা।"
মালকিনের হাতে নিজের আগুন হয়ে ওঠা টুনটুনিটাকে সঁপে দিয়ে, মন্টু তক্ষুণি সুমনার ব্রা-টাকে টেনে খুলে দিল। এমনকি সুমনা কিছু বলে ওঠবার আগেই, মন্টু মালকিনের প্যান্টির ইলাস্টিক ধরেও টান দিল।
সুমনা তখন হেসে, পা গলিয়ে প্যান্টিটাকেও শরীর থেকে নামিয়ে, পুরো নিউড হয়ে গেলেন। তারপর মন্টুকে ডেকে নিলেন, নিজের আগুন হয়ে থাকা গতরের উপর।
মন্টুও একফোঁটা দেরি করল না। লাফিয়ে উঠে এল, মালকিনের সেক্স চুঁইয়ে পড়া শরীরটাকে চরম ম্যাসেজের আরাম দিতে।
সুমনা নিজেই নিজের একটা দুধে ভরা ম্যানা পুড়ে দিলেন মন্টুর মুখের মধ্যে। আরেকটা স্তনকে মন্টু নিজেই মুঠোয় পুড়ে, চটকাতে শুরু করল।
তারপর সুমনা ইয়াং চাকরের খাড়া হয়ে ওঠা কঞ্চিটাকে পচ্ করে ঢুকিয়ে নিলেন, নিজের বাল কামানো চওড়া গুদটার মধ্যে।
কপকপ করে চোদন শুরু হল। মন্টু ভালোই গাদন দিতে পারে। ওদিকে সুমনাও পোঁদ তুলে-তুলে চুৎ-আরাম নিতে লাগলেন ও মুখ দিয়ে জোরে-জোরে শীৎকার করতে লাগলেন।
চোদনের আনন্দ নিতে-নিতেই, হঠাৎ সুমনার মনে পড়ল, ঘড়িতে দুপুর একটা বাজতে যায়। সুমনা প্রতিদিন ফোন করে এই সময় স্বামী মানিকবাবু লাঞ্চ করেছেন কিনা খবর নেন। তাঁর স্বামী আত্মভোলা, গান্ডু টাইপের মানুষ। ঘরে এমন একটা সুন্দরী বউ থাকতেও, মানিকবাবু সারাদিন পড়াশোনা আর বইপত্রে মুখ গুঁজেই কাটিয়ে দেন। বউয়ের উপোষী গতরটার দিকেও বিশেষ নজর দেন না। সুমনাকে চোদেনও কচ্চিদ-কদাচিৎ, দায়সারা ভাবে।
তাই তো তৃষ্ণার্ত শরীরটার ক্ষুধা, মন্টুকে দিয়েই মেটাতে হয় সুমনাকে।
চোদাতে-চোদাতেই, হাত বাড়িয়ে মোবাইলটা কাছে টেনে নিলেন সুমনা। মন্টুর বাঁড়াটা নিজের গুদের আরও গভীরে ঠুসে নিয়েই, স্বামীকে রিং করলেন। সুমনা জানেন, তাঁর ভোলাভালা স্বামী ঠাপের শব্দ শুনেও কিছুই বুঝতে পারবেন না। তাই নিশ্চিন্তে ডায়াল করলেন সুমনা। কিন্তু অন্তিম মুহূর্তে ভুল করে স্মার্টফোনটায় ভিডিয়ো-কলিং অন্ হয়ে গেল।
২.
স্মার্টফোনটাকে ডেটা-কেবল দিয়ে প্রোজেক্টরের সঙ্গে যুক্ত করে, প্রয়োজনীয় স্লাইড দেখাতে-দেখাতে, মন দিয়ে ক্লাস করাচ্ছিলেন অধ্যাপক মানিকবাবু।
মানিকবাবুর পিছনে সাদা স্ক্রিনে ছবি ফুটে ছিল। কিন্তু মানিকবাবু নিজে স্ক্রিনের দিকে পিছন করে, ছাত্রছাত্রীদের দিকে ঘুরে পড়াচ্ছিলেন।
আজ এমনই মন দিয়ে স্পেশাল ক্লাস নিচ্ছিলেন যে, লাঞ্চ-টাইম কখন পেড়িয়ে গেছে, তাও খেয়াল ছিল না।
মানিকবাবু বলছিলেন: "cuckold শব্দটা একটি ইংরেজি স্ল্যাং, যার আক্ষরিক অর্থ, কোনও সৎ-চরিত্রবান স্বামীর স্ত্রী যখন স্বৈরিণী হয়ে, স্বামীর জ্ঞাতে বা অজ্ঞাতে, অন্য পুরুষের সঙ্গে দৈহিক সম্পর্কে লিপ্ত হয়।
যৌন মনোবিজ্ঞান অবশ্য বলে, অন্য পুরুষের সঙ্গে পত্নীকে শারীরিক সম্পর্ক স্থাপন করতে দেখে, স্বামীর যৌন আনন্দ হওয়াকেই, কাকোল্ড অনুভূতি বলা হয়। এক্ষেত্রে এই বিশেষ জাতের স্বামীকে ‘cuckquean’ বলে।
Cuckold শব্দটা সর্ব প্রথম ১২৫০ খ্রিস্টাব্দের ইংরেজি লোক-কবিতা 'the owl and the nightingale'-এ প্রথম ব্যবহৃত হয়।
মনে করা হয়, প্রাচীন ইউরোপিয় কথ্য-ভাষায় শব্দটার উৎপত্তি হয়েছে, cuckoo বা কোকিল শব্দটির বিকৃত ক্রিয়াপদ রূপে। কারণ কোকিল যেমন চিৎকার করে, জানান দিয়েই অন্যের বাসায় নিজের ডিম পেড়ে যায়, তেমনই বেশিরভাগ ক্ষেত্রেই কাকোল্ড স্বামীর জানকারির মধ্যেই, স্ত্রী অন্য পুরুষে গমন করেন।
অবশ্য অভিব্যক্তিবিদদের দৃষ্টিকোণ থেকে দেখলে, শব্দটির অর্থ হল, যখন কোনও পুরুষ-প্রাণী অপর মাতা-পিতার সন্তানের উপর নিজের কর্তৃত্ব বা স্নেহ জোর করে প্রতিষ্ঠা করবার চেষ্টা করে, তখন তাকে কাকোল্ড বলা হয়।"
এই কথা বলতে-বলতেই, মানিকবাবুর মোবাইলে একটা ভিডিয়ো-কলিং-এ ফোন এল। মানিকবাবু বইয়ের পাতা থেকে চোখ না সরিয়েই, ফোনের সুইচটা টিপে দিলেন। সঙ্গে-সঙ্গে তাঁর পিছনের স্ক্রিনে সুমনা ও মন্টুর লাইভ চোদাচুদি ফুটে উঠল। দেখে তো, ক্লাসসুদ্ধু ছাত্রছাত্রীরা মুখে হাত দিয়ে, শরীর কাঁপিয়ে হেসে উঠল।
কিন্তু অধ্যাপক মানিকবাবু কিছুই বুঝতে পারলেন না, ছেলেমেয়েরা হাসছে কেন। তিনি বললেন: "তোমরা হেসো না। সব গালাগালির পিছনেই একটা ব্যুৎপত্তির ইতিহাস থাকে। সেটাও ভাষাতত্ত্বের একটা বিশেষ গবেষণার বিষয়। ব্যাপারটা বুঝে দেখো।"
ওদিকে কেলেঙ্কারিটা বুঝতে পেরে, সুমনা তড়িঘড়ি ফোনটা কেটে দিলেন।
৩.
সুমনা তো ভয়ে কেঁচো হয়ে ছিলেন। ওদিকে মন্টুও মনিবের রোষের মুখে পড়বার ভয়ে, থরথর করে কাঁপছিল।
কিন্তু মানিকবাবু কলেজ থেকে ফিরে, কাউকেই কিছু বললেন না। চা, জলখাবার খেয়ে, আপনমনে স্টাডিতে চলে গেলেন, পড়াশোনা করতে।
রাতে শুতে এসে, মানিকবাবু সুমনাকে জিজ্ঞেস করলেন: "তোমার কোমড়ের ব্যথাটা কেমন আছে? দুপুরে আজ ফোন করোনি, তাই ভাবলাম, ব্যথায় বুঝি কাবু হয়ে পড়েছ।"
এতোক্ষণে সুমনার বুক থেকে পাথর নামল। তিনি বুঝতে পারলেন, তাঁর আলাভোলা স্বামী দুপুরের ঘটনার কিছুই বুঝতে পারেননি।
সুমনা তাই হেসে বললেন: "মন্টুকে দিয়ে একটু তেল মালিশ করিয়েছিলাম। তাতে একটু আরাম পেয়েছি।"
মানিকবাবু খুশি হয়ে বললেন: "খুব ভালো। মন্টু খুব কাজের ছেলে হয়েছে, দেখছি।"
এই কথা শুনে, সুমনা জল খেতে গিয়ে, বিষম খেলেন।
তারপর নিজেকে সামলে নিয়ে, স্বামীকে জিজ্ঞেস করলেন: "আজ ক্লাসে কী পড়ালে?"
পড়াশোনার কথা শুনে, উৎসাহিত হয়ে মানিকবাবু বললেন: "আজ ছেলেমেয়েদের কাকোল্ড স্ল্যাংটার ব্যুৎপত্তিগত ইতিহাস ও বিবর্তনের কথা বলছিলাম।
কিন্তু চটুল ছেলেমেয়েগুলো হাসাহাসি করতেই তো ব্যস্ত। গভীর ভাবে কেউই কিছু ভাবতে চায় না আজকাল।"
নিজের মনে আক্ষেপ করতে-করতে, অবশেষে মাথার বালিশটা টেনে নিলেন মানিকবাবু।
সুমনা তাঁর গায়ের কাছে ঘেঁষে এসে, জিজ্ঞেস করলেন: "কাল কোন শব্দটা পড়াবে?"
মানিকবাবু বললেন: "কাল ব্যখ্যা করব, ‘আতা-ক্যালানে’ শব্দটা।…"
মানিকবাবু আরও কিছু একটা বলে উঠতে গেলেন; কিন্তু তিনি মুখের কথাটা আর শেষ করতে পারলেন না। তার আগেই বন্ধ ঘরের মধ্যে থেকেই স্বামী ও স্ত্রী দু’জনেই শুনতে পেলেন, পাশের ঘরের মেঝেতে শুয়ে, মন্টু পাগলের মতো, খ্যাকখ্যাক করে হাসছে।
মানিকবাবু ব্যাপারটার কিচ্ছু বুঝতে না পেরে, সুমনার দিকে, অবাক হয়ে ঘুরে তাকালেন।
সুমনা তাড়াতাড়ি ঘরের আলোটা নিভিয়ে দিয়ে, বললেন: "উফ্, কী ঘুম পাচ্ছে। তাড়াতাড়ি শুয়ে পড়ো। গুড নাইট।"
10-11-2020, 02:37 PM
এটা সোনার ফ্রেমে বাধিয়ে রাখার মতো মাস্টারপিস !!!!
height of humour, আর তাছাড়া আপনার ভাষার ব্যাপারে গভীর জ্ঞান দেখে আমরা সত্যি আপ্লুত !!!!
12-11-2020, 02:24 AM
অসাধারণ, অনন্যসুন্দর। চলতে থাকুক।
নিযমিত আপডেট চাই। বাংলা চটি পড়ুন, ঠাকুরদা'র সেরা চটির সাথেই থাকুন
12-11-2020, 07:05 PM
শ্রেষ্ঠ কবিতা
শুরু: তরুণ কবি মকরধ্বজ মণ্ডল ইংরেজ কবি লর্ড বায়রনের জীবনাদর্শ থেকে বিশেষ অনুপ্রাণিত হলেন। বায়রন যেমন নতুন-নতুন কবিতার ভাব আনবার জন্য নিত্যনতুন নারীসঙ্গ করতেন, তেমনই মনে কবিতার জোয়ার এলে, মকরধ্বজ পতিতাদের ঘরে রাত কাটান শুরু করলেন।
বহুবার এমন হয়েছে, চুদতে-চুদতে, তূরীয় অবস্থাতেই তাঁর মাথায় নতুন কবিতা তৈরি হয়েছে, আর মকরধ্বজ রেন্ডির রসিয়ে থাকা গুদটা থেকে, নিজের ঠাটানো ধোনটা বের করে নিয়ে, তড়িঘড়ি কাগজ-কলম টেনে নিয়েছেন।
ওদিকে জল খসবার মুহূর্তে চোদন বন্ধ হওয়ায়, খানকিরা গালিয়ে মকরধ্বজের বাপ-চোদ্দপুরুষ উদ্ধার করে দিয়েছে। অন্যদিকে কবিতার ভাবে বিভোর হয়ে, মকরধ্বজ বিচির মাল আবার বিচিতে ফেরত পাঠিয়ে দিয়ে, শুধু লিখেই গেছেন, আর লিখেই গেছেন। এই করতে-করতে কতো রাত যে ভোর হয়ে গেল!
মকরধ্বজ মণ্ডলের বিখ্যাত কবিতা সিরিজ়ের নাম, 'বিদেহীর বিরহ'। গত দু'বছর ধরে মকরধ্বজ এই কবিতাগুলো বিভিন্ন রেন্ডিখানার ঘরে বসে-বসে লিখে চলেছেন। সব ক'টিই রগরগে যৌনতায় ভরা কবিতা; কোনও না কোনও বেশ্যার দেহ রমণ করতে-করতে লেখা।
কিন্তু দুঃখের বিষয় হল, পাঠক-মহলে মকরধ্বজ কবি হিসেবে এখনও বিশেষ কল্কে পেয়ে উঠতে পারেননি। সকলেরই ধারণা, তিনি সব সস্তা, চটুল, আর দুর্বোধ্য ছড়া লেখেন।
তাই ভদ্রলোকের পত্রিকারা তাঁর কবিতা ছাপতে চায় না; আর পানু ম্যাগাজ়িনের সম্পাদক বলেন, "আমরা মশাই স্পষ্ট ভাষায়, রগরগে গল্প ছাপি। আমাদের পাঠকের আবার ওসব মাথার উপর দিয়ে যাওয়া আঁতলামি পোষায় না।"
ফলে কেউই এখনও পর্যন্ত কবি মকরধ্বজ মণ্ডলের একটা কবিতাও কোথাও ছাপেনি।
কিন্তু মকরধ্বজ নিজে জানেন, তাঁর এক-একটা কবিতা, আসলে এক-একটা আগুনের গোলা! সুসময় এলে, সব্বাই তাঁর পায়ে পড়ে অভিবাদন জানাবে।
১.
একদিন রেন্ডি কোকিলার উপচে পড়া উদোম গাঁড় দুটো দেখে, মকরধ্বজ আবেগ-তাড়িত হয়ে বললেন: "এ তো শুধু পোঁদ নয়, যেন মাংসের ঢেউ খেলানো উপত্যকায় ঘেরা, দু-দুটো অনাবিষ্কৃত উপগ্রহ।
এই যে বাঁ পোঁদের দাবনার উপর একটা লালচে ফোঁড়ার মুখ, এ আসলে ঊষর সোনালী মরুপ্রদেশের মাঝখানে এক একাকী আগ্নেয়গিরির জ্বালামুখ।
এই যে দুই গাঁড়ের খাঁজে, পোঁদের সরু ফাটল, আর তার ভীতরে কুচিকুচি বালে ঢাকা পুড়কির ফুটো, এ হল প্রাচীন, সঙ্কীর্ণ গিরিখাতের মাঝে, জঙ্গলে আকীর্ণ এক পরিত্যক্ত পাতকুয়া। যার মধ্যে আছে আদিমকালের গুপ্তধন।"
এই কথা বলে, মকরধ্বজ কোকিলার পোঁদ মারতে উদ্যত হলেন।
কিন্তু তাঁর আঁটভাঁট কথা শুনে, কোকিলা ঘুরিয়ে ক্যাঁৎ করে একটা লাথি কষিয়ে বলল: "ভাগ শালা, পাগলাচোদা!"
২.
আরেকদিনের কথা।
ছুটকি মাগির ডাগর সাইজের মাই দুটো দেখে, হঠাৎই বিভোর হয়ে গেলেন কবি মকরধ্বজ।
বললেন: "ওরে এ দুটো শুধু স্তন নয় রে, এ দুটো যেন দশম ও দ্বাদশ শতকের দুটি অপরূপ শিল্পকলা!"
এমন কথা শুনে, ছুটকি অবাক হয়ে তাকাল: "অ্যাঁ!"
মকরধ্বজ পুলকিত হয়ে বললেন: "হ্যাঁ রে, হ্যাঁ। মনে কর, তোর এই ম্যানা দুটো আসলে দুটো পবিত্র স্তুপ বা মন্দির। একটি তৈরি পাল রাজাদের আমলে, নরম দুধেল মাংস দিয়ে। এই স্তুপের বিগ্রহ ওই কালচে চুঁচিটা। ওনার নাম, ক্ষীরোদয়। উনি ভক্তদের উদ্দেশে ক্ষীর বমণ করেন। আর দ্বিতীয় বুকটা সেন রাজাদের আমলে তৈরি মন্দির। ওই মন্দিরের বিগ্রহের নাম, নবনীদেব। উনিও কালচে-খয়েরি টিট্ হয়ে, মন্দির-শীর্ষে অবস্থান করছেন।
দুই স্তন-মন্দিরের মাঝে গভীর ক্লিভেজটি আসলে নদীপথ। ওই যেমন তোর মাইয়ের খাঁজ দিয়ে ঘাম গড়াচ্ছে, ওইটাই আসলে ওই নদীর উজানপ্রবাহ।
ওখান দিয়েই একটু পরে চাঁদ-বণিকের নাও ভাসবে রে। তাপ্পরেই লেখা হবে বাংলার শ্রেষ্ঠ মঙ্গলকাব্য 'কুচ দেউলের পালা'!"
বলেই, মকরধ্বজ নিজের সরু-সরু হাতের আঙুলগুলো দিয়ে, ছুটকির মাইয়ে সুড়সুড়ি দিলেন।
কিন্তু ছুটকি রেগে গিয়ে বলল: "ঢ্যামনাচোদা! তুমি আর কাব্যি মাড়ানোর যায়গা পাওনি, না!"
এই বলে, ছুটকি মকরধ্বজকে ঘাড় ধরে, নিজের ঘর থেকে তাড়িয়ে দিল।
৩.
আরেকদিন মকরধ্বজ ঘরে ঢুকতেই, রেন্ডি মলি গা জামাকাপড় খসিয়ে, গুদ কেলিয়ে, বিছানায় শুয়ে পড়ল।
মলি সদ্য নিজের গুদের বাল কামিয়ে, বাটারফ্লাই ডিজ়াইন করেছে, হলিউডি পর্নস্টারদের মতো।
তাই দেখে, আবেগ-তাড়িত হয়ে মকরধ্বজ বলে উঠলেন: "এ কী শোভা তব, প্রিয়ে?"
মলি মকরধ্বজের কথা কিচ্ছু বুঝতে না পেরে, এদিক-ওদিক ও খাটের নীচে তাকিয়ে বলল: "কোথায় কী, গো?"
মকরধ্বজ ওর মুর্খামি দেখে, হেসে বললেন: "তোর যোনি-রূপের প্রশস্তি করছি রে, পাগলি!"
মলি মুখ ভেটকে বলল: "যোনি! সেটা আবার কোন মাগি?"
মকরধ্বজ তখন হেসে, মলির ডবকা কালচে-খয়েরি গুদের ঠোঁট দুটো টিপে, আদর করে বললেন: "এই যে আদিম অরণ্যের মাঝে, এক-চিলতে সরোবর, এর অতল বড়ো গভীর। এই অরণ্য প্রাচীন বর্ষাধারায় পুষ্ট। এই সরোবরে প্রতি মাসের নির্দিষ্ট দিনে উদ্ভাসিত হয় রক্তকমল। তাকে বিজ্ঞান বলে, ঋতুস্রাব।
কতো মধুলোভী নাবিক ডুব দিতে আসে ওই কাকচক্ষুরঙা সরোবরের তলায়। তারা সঙ্গে করে আনে মুষল, হারপুন, অথবা বর্শা। নির্দয়ের মতো গেঁথে দেয় সরোবরের নরম মাটির তলায়, মধুর খনিতে। তখন ছিটকে-ছিটকে ওঠে মধু। যেমন সমুদ্র মন্থনের দ্বারা অমৃত উঠেছিল পুরাণের উপাখ্যানে, তেমনই।
অমৃতের ভাণ্ড যখন শিকারির অস্ত্রাঘাতে ফেটে যায়, তখন কলকল করে মধুরস উৎসারিত হয় উপর দিকে। বাৎসায়ন তাকেই তো বলেছেন, রাগমোচন।"
এই পর্যন্ত শুনে, মলি তো বিরক্তির শেষ সীমানায় পৌঁছে গেল। তাই মকরধ্বজের পিছনে এক লাথি কষিয়ে, বলল: "ভাগ, ব্যাটা মাতালচোদা কোথাকারের। চুদদে এসে, বেকার বক্তিমে ঝাড়ছিস কেন?"
৪.
তারপর একদিন অশিক্ষিত, ছোটোলোক বেবুশ্যেদের ঘরে ঘাড়-ধাক্কা খেতে-খেতে, ক্লান্ত ও অপমানিত মকরধ্বজ, পাড়ারই এক বিধবা বউদির ঘরে গিয়ে ঢুকল।
এই বউদি রাস্তার খানকিচুদি নয়; ভদ্রলোক ছাড়া বিশেষ কাউকে ঘরে ঢোকায় না। তা ছাড়া বউদির রেটও অনেক বেশি। নেহাত মকরধ্বজ পাড়ার ছেলে, আর বউদির এখন মাসিক চলছে, তাই কম পয়সায় বউদি রাজি হয়ে গেল।
মকরধ্বজ ঘরে ঢুকতে, বউদি বলল: "দেখো ভাই, আমার পিরিয়ড চলছে। তাই এখন ঢোকাঢুকি করা সম্ভব নয়। তুমি যদি আমাকে ল্যাংটো দেখে, খিঁচে আউট করতে চাও, তা হলে আমি ম্যাক্সিটা খুলে ফেলতে পারি।"
মকরধ্বজ তাতেই রাজি হয়ে গেলেন।
বউদিও ম্যাক্সি খুলে, উদোম গায়ে নিজের সেক্সি ফিগারটা মেলে ধরল।
বউদির ফিগার দেখে, ফিদা হয়ে, মকরধ্বজ বলে উঠলেন: "এ কী অসাধারণ দেহবল্লরী তোমার প্রিয়তমে!
এ যেন খাজুরোহের যক্ষিণী, কিম্বা মাইকেল এঞ্জেলোর ডেভিড-মুর্তির নারী সংস্করণ। অথবা সেই বেহুলার বৈতরণীগামী কলার ভেলাটি, নাকি রেনেসাঁ-র যুগে ইতালির কোনও অনামা শিল্পীর তুলির আঁচড়ে গড়ে ওঠা সুন্দরী নগ্নিকা।
কে তুমি? মহাভারতের কালের কোনও স্বর্গভ্রষ্টা কিন্নরী, নাকি বিম্ভিসার-অশোকের কালের কোনও পুরুষ-দলনী জানপদী? প্যারিসের রাত-রাস্তার কোনও নরম ফুলের পাপড়ি, নাকি বুদাপেস্টের রাত-সড়ক দাপিয়ে বেড়ানো কোনও বহ্নি-পতঙ্গ?
কাউ-বয়দের দৃষ্টি এড়িয়ে যাওয়া অ্যারিজ়োনার কোনও লাল-পাহাড়ির ফুল, নাকি হরপ্পার আদিম গুহাচিত্রে অঙ্কিত কোনও অজ্ঞাত স্বৈরিণী?"
মকরধ্বজ আবেগের তোড়ে আরও কিছু বলে উঠতে যাচ্ছিলেন, এমন সময় বউদি হেসে, কুটোপাটি খেয়ে, জিজ্ঞেস করল: "এটা কী?"
মকরধ্বজ গর্বিত স্বরে বললেন: "আধুনিক কবিতা।"
বউদি গায়ে কাপড়টা টেনে নিতে-নিতে, বলল: "বাব্বা! এই রকম কবিতা আওড়াও বলেই, তোমাকে সবাই লাথিঝ্যাঁটা মেরে, তাড়িয়ে দেয়।"
মকরধ্বজ দুঃখ পেয়ে বললেন: "তোমারও তার মানে, আমার এই কবিতাটা পছন্দ হল না?"
বউদি হেসে বলল: "ভাই মকর, গুদ, মুখ, মাই, পাছা নিয়েই যখন কাব্য লিখবে, তখন সোজাসুজিই লেখো না। এর মধ্যে এতো ঢাকঢাক-গুড়গুড়ের দরকার কী?"
মকরধ্বজ ক্ষুণ্ন হয়ে বললেন: "ও তুমি বুঝবে না। কবিতা লিখতে গেলে, অনেক ভারি-ভারি ভাবের দরকার হয়।"
বউদি ভুরু তুলে বলল: "তাই বুঝি?"
মকরধ্বজ বললেন: "নয় তো কী! না হলে তো, সকলেই কবিতা লিখতে পারত।"
বউদি মুখ বেঁকাল: "কী জানি, ভাই। কবিতা লিখতে যে, এতো দাঁত-নোখ ভেঙে, পোঁদ ফাটাতে হয়, তা আমার জানা ছিল না।"
মকরধ্বজ হেসে বললেন: "তুমি কি আর কবিতা লিখতে পারো?"
বউদি চোখ নাচাল: "কেন নয়! শুনবে তুমি?"
মকরধ্বজ অবাক হয়ে বললেন: "কী কবিতা? বলো, শুনি।"
বউদি তখন মুখে-মুখে ইনস্ট্যান্ট ছড়া কেটে বলল:
"চুৎ ভরা মধু আমার
দুধ ভরা মাই
নাগর হলেন বলদ আমার
আমি তেনার গাই
চোখ আমার পটলচেরা
গাঁড় আমার ভারি
দুষ্টু ছেলে অসাবধানে
তুলল পাছার শাড়ি
গতর জ্বালায় জ্বলতে থাকি
আঙুল চালাই গুদে
নাঙ-বাবাজির তেষ্টা মেটে
আমার হলুদ মুতে
ল্যাওড়াখাকি ডাইনি আমি
বিচি চটকে, চুষি
লাটসাহেবের পোয়ের ভাষায়
গুদটি হল 'পুশি'
গাদন দেবে মদন-সোনা
ঠাপন দেবে ঠেসে
মাই চুষবে, ক্লিট ঘাঁটবে
জল ছাড়ব শেষে
গাঁড় মারাব, গুদ চোদাব
মাই দোয়াব সুখে
রসের নাগর গরম ফ্যাদা
ফেলবে আমার মুখে।"
বউদি থামতেই, মকরধ্বজ রীতিমতো অবাক হয়ে বললেন: "অপূর্ব! অসাধারণ! দারুণ! এটা তুমি এক্ষুণি মুখে-মুখে বানিয়ে ফেললে?"
বউদি হেসে উঠল: "তা নয় তো কী! তুমি কি ভাবলে, আমি এটা তুমি আসবে বলে, মুখস্থ করে বসেছিলাম!"
তখন মকরধ্বজ গদগদ কন্ঠে জিজ্ঞেস করলেন: "কবিতাটার নাম কী?"
বউদি একটু ভেবে বলল: "কী নাম দেওয়া যায় বলো তো? 'গুদের পাঁচালি' নামটা কেমন হবে?"
মকরধ্বজ একগাল হেসে বললেন: "দারুণ হবে।"
বউদি তখন মকরধ্বজের কানের কাছে মুখ এনে, ফিসফিস করে কিছু একটা বলল।
কথাটা শুনে, মকরধ্বজের মুখটা শুকিয়ে, এই অ্যাতোটুকু হয়ে গেল। সে উত্তরে কী যে বলবে, কিছুই ভেবে পেল না।
শেষ:
এই ঘটনার বেশ কিছুদিন পর।
জনপ্রিয় পানু ম্যাগাজ়িন 'যৌবন জ্বালা'-য় সম্প্রতি প্রকাশিত হচ্ছে 'বউদি' ছদ্মনামের এক নতুন কবির জনপ্রিয় সব পানু-কবিতা।
কবিতাগুলো এতোই আকর্ষক আর মজাদার যে, লোকের মোবাইল, ফেসবুকেও বিস্তর ঘোরাফেরা করছে। লোফার ছেলেপুলেরা আজকাল আর কেউ কাঁচা খিস্তি দেয় না। বদলে বউদির ছড়া থেকে লাইন কোট্ করে।
আর ওদিকে কবি মকরধ্বজ মণ্ডল এখন একটা ভদ্রপাড়ার গোপণ রেন্ডিখানায় ম্যানেজারের চাকরি করেন। আর মাঝেমাঝে 'যৌবন জ্বালা' ম্যাগাজ়িনের দপ্তরে গিয়ে, নতুন-নতুন কবিতা জমা দিয়ে আসেন।
অনেকেই মনে করে, বউদি ছদ্মনামের আড়ালে সম্ভবত মকরধ্বজই এইসব কবিতা লেখেন।
লোকজনের অনুমানকে একেবারে ভুলও বলা যায় না। কারণ সম্প্রতি 'গুদের পাঁচালী' কবিতার জন্য, কবি বউদি যে 'কামশ্রী' সাহিত্য সম্মান পেয়েছেন, সেটা আনতেও মঞ্চে আসল কবির বদলে, মকরধ্বজই উপস্থিত ছিলেন।
কিন্তু এতো পুরস্কার ও সম্মান পেয়েও, মকরধ্বজের মুখে কোনও হাসি ছিল না। গুণমুগ্ধ পাঠকদের কাছে, এটাই আসল রহস্য।
তবে কী ‘বউদি’ বলে অন্য কেউ এসব কবিতা লেখেন?
13-11-2020, 07:23 AM
23-11-2020, 05:39 PM
প্রতিশোধ
শুরু: গজপতিবাবুর বাড়িতে এক রাত্রে চোর ঢুকল। ঢুকল বটে, কিন্তু পালাতে পারল না।
গজপতিবাবু এক সময় দুঁদে পুলিশ অফিসার ছিলেন। তাই সবাই মিলে চোরটাকে ধরে, তাঁর হাতেই তুলে দিল। প্রাক্তন পুলিশ অফিসার গজপতিবাবু চোরটাকে ধরে, প্রথমেই উত্তম-মধ্যম কয়েক ঘা দিলেন। তারপর বললেন: "পরেরবার যদি আমার বাড়িতে চুরি করতে ঢুকিস, তা হলে তোর বিচি কেটে, দেওয়ালে টাঙিয়ে দেব রে, শালা!"
এই কথা বলে, চোরটার পোঁদে ক্যাঁৎ করে একটা লাথি মেরে, বাড়ি থেকে তাড়িয়ে দিলেন গজপতিবাবু।
নীলাব্জ সদ্য পুলিশের সার্জেন্ট হয়েছে। তাই এখন ও কাউকেই বিশেষ ভয়ডর পায় না। সকলকেই ধমকে-চমকে চলে।
বর্ষার রাত। পথে কোনও লোকজন নেই। নীলাব্জ হু-হু করে বাইক নিয়ে ছুটছিল।
হঠাৎ হাইওয়ের পাশ থেকে একজন মহিলা হাত তুলে বললেন: "প্লিজ়, হেল্প মি!"
নীলাব্জ চমকে, বাইকের ব্রেক কষল।
বর্ষাস্নাত মহিলাটির বয়স বেশি নয়; চৌত্রিশ-পঁয়ত্রিশ হবে। বিবাহিত, মাথায় সিঁদুর রয়েছে। চেহারাটা গোল-গোল হলেও, বেশ চটকদার। বৃষ্টিতে ভিজে, গায়ের ফিনফিনে সিল্কের শাড়িটা শরীরের সঙ্গে একদম লেপটে গেছে। আর তাতেই মহিলার উদ্ধত বুক দুটো নীলাব্জর চোখের সামনে রীতিমতো উদ্ভাসিত হয়ে উঠেছে।
ভদ্রমহিলা অপ্রস্তুত হেসে, বললেন: "স্যার, কতোগুলো লোফার আমাকে একা পেয়ে, ভীষণ বিরক্ত করছিল; আপনাকে দেখে, পালিয়ে গেল।"
নীলাব্জ এদিক-ওদিক ঘাড় ঘুরিয়ে, কাউকেই অবশ্য দেখতে পেল না।
ভদ্রমহিলা আবার বললেন: "এতো বর্ষায় ট্যাক্সি পাচ্ছি না বলেই…"
নীলাব্জ মাঝপথেই বলে উঠল: "কতো দূর যাবেন? বাইকে বসতে পারবেন?"
ভদ্রমহিলা আর একটাও কথা না বাড়িয়ে, মাখন-নরম, ভিজে গাঁড়টা নীলাব্জর গায়ের সঙ্গে সেঁটে, বাইকের পিছনে আড় হয়ে, চড়ে বসলেন।
তিন স্টপেজ দূরে, একটী নিরিবিলি পাড়ার মোড়ে নীলাব্জ যখন ভদ্রমহিলাকে নামিয়ে দিল, তখন উনি ঘুরে, হাসি-হাসি মুখে বললেন: "অনেক ধন্যবাদ, স্যার। আপনি না থাকলে, আজ যে আমার কী অবস্থা হতো! জানোয়ারগুলো হয় তো এতোক্ষণে আমাকে কামড়ে-ছিঁড়ে…"
ভদ্রমহিলা কথাটা আর শেষ করলেন না। কিন্তু ওনার ওই অসম্পূর্ণ ইঙ্গিতটাতেই নীলাব্জর আবার ওনার ঢেউ খেলানো, ভেজা গতরটার দিকে চোখ পড়ল। আর তাতেই প্যান্টের কন্দরে ঘুমিয়ে থাকা পশুটা, কেমন যেন কারেন্ট খেয়ে, লাফিয়ে উঠল।
নীলাব্জ বাইক ঘুরিয়ে, ফিরে যেতে যাবে, এমন সময় ভদ্রমহিলা আবার বললেন: "ইস্, আমার জন্য আপনি শুধু-শুধু কতোটা ভিজে গেলেন! কাছেই আমার বাড়ি। একবার আসুন না স্যার, একটু চা খেয়ে যাবেন।"
এতো রাতে, দুর্যোগের মধ্যে সাধারণত চা কেউ অফার করে না। তা ছাড়া অন্য কেউ এমন অফার করলে, নীলাব্জ ঘুষ দিতে চাওয়ার অপরাধে, তাকে হয় তো ঘাড় ধরে, কেলিয়েই দিত। কিন্তু এখন ওই ভদ্রমহিলার ভিজে, চকচক করতে থাকা উথালপাথাল দেহ-সুধা, আর নীলাব্জর প্যান্টের মধ্যে সদ্য ঘুম ভেঙে ওঠা জন্তুটার গুঁতোগুঁতিতে, নীলাব্জ কেমন যেন একটু টলে গেল। তাই বিনা বাক্যব্যয়ে, মহিলাটির পিছন-পিছন একটা সাদামাটা একতলা বাড়িতে এসে ঢুকল।
ভদ্রমহিলা ঘরে ঢুকে, আলো জ্বালালেন। আর সঙ্গে-সঙ্গে নীলাব্জর চোখের উপর চওড়া ও চকচকে, জলে ভেজা পিঠটা উদ্ভাসিত হয়ে উঠল।
ভদ্রমহিলা দ্রুত ভিতরের ঘরে ঢুকে গেলেন। তারপর জামাকাপড় সব ছেড়ে, ওই ডবল-এক্সেল সাইজের শরীরের উপর একটা মাত্র সাদা তোয়ালে জড়িয়ে, নীলাব্জর সামনে বেড়িয়ে এলেন।
তোয়ালে-পরিহিতা মধ্য-যৌবনাকে দেখে, প্যান্টের মধ্যে নীলাব্জর বাঁড়াটা রীতিমতো ক্ষুধার্ত নেকড়ে হয়ে উঠল।
ভদ্রমহিলা ছেনালি হাসি দিয়ে বললেন: "ইসস্, স্যার। আপনিও তো কতোটা ভিজে গেছেন!
খুব লজ্জা না করলে, আপনিও ইউনিফর্মটা খুলে ফেলুন; আর আমি ততক্ষণে আপনার জন্যও একটা শুকনো তোয়ালে নিয়ে আসি।"
ভদ্রমহিলা কথাটা বলেই, মালভূমি সাইজের গাঁড় দুটো দোলাতে-দোলাতে, আবার ভিতরের ঘরে চলে গেলেন।
তখন নীলাব্জ আর নিজেকে সামলাতে পারল না। গা থেকে ভিজে পুলিশের ইউনিফর্মটা টান মেরে খুলে, তোয়ালে-টোয়ালের অপেক্ষা না করেই, নগ্ন গাত্রে সটান ঢুকে এল ভদ্রমহিলার বেডরুমে।
নীলাব্জর পেটানো, পেশিবহুল ফিজ়িকের নীচে, জাহাজের মাস্তুল হয়ে থাকা, কোঁকড়া জঙ্গলে ঢাকা মেশিনটার দিকে তাকিয়ে, ভদ্রমহিলা একটা দুষ্টু হাসি দিলেন। তারপর নিজের গা থেকেও তোয়ালেটা একটানে ছুঁড়ে ফেলে দিলেন মেঝের কোনায়।
নীলাব্জর চোখের সামনে তখন আগুন-যৌবনার সেক্সি রূপ উদ্ভাসিত হয়ে উঠল। উফফ্, কী পূর্ণিমার চাঁদ সাইজের মাই! গুদের কাছে হালকা বাদামি-কালো ত্রিভুজ জঙ্গলের ফাঁকে, নধর লেবিয়া-ঠোঁট দুটো পুরো প্রজাপতির মতো লেপ্টে রয়েছে। লম্বা ক্লিটটা গুদের জঙ্গলের মাঝে জেগে রয়েছে, সাপের মাথার মণির মতো!
দেখেই, রীতিমতো মতো পাগল হয়ে গেল নীলাব্জ। ঝাঁপিয়ে পড়ল মহিলার ওই মাখন-সমুদ্রের মতো শরীরটার উপর।
মহিলা বাঁধা দিলেন না। নীলাব্জর ঠোঁট দুটো চুষতে-চুষতে, ওকে শক্ত করে জড়িয়ে ধরে, বিছানায় উঠে এলেন।
তারপর মুখটা নামিয়ে আনলেন, নীলাব্জর ঠাটানো তালগাছটার উপর।
গ্লান্সের মাংসয় জিভ পড়তে, নীলাব্জ রীতিমতো কারেন্ট খেয়ে উঠল। মহিলা নীলাব্জর মুখের সামনে নিজের লদলদে গাঁড়টাকে উঁচিয়ে ধরে, কোঁৎ করে গোটা বাঁড়াটাকে গিলে নিয়ে, কপকপ করে চুষতে শুরু করলেন।
আনন্দে আত্মহারা হয়ে, নীলাব্জও মহিলার হাঁ হয়ে থাকা, গুদ আর পোঁদের ফুটোয় ঠোঁট চালাল। ওর জিভের উপর মুহূর্তে ঝাঁঝালো রস টসে-টসে খসতে লাগল।
এই রকম কিছুক্ষণ চলবার পর, মহিলা নিজের বুকের উপর নীলাব্জকে টেনে নিলেন। নিজেই মাই খামচে ধরে, একটা স্ট্রবেরি সাইজের গাঢ় বাদামি চুচি, নীলাব্জর মুখের মধ্যে ঢুকিয়ে দিলেন। তারপর গুদ ফাঁক করে, নীলাব্জর আখাম্বা হয়ে থাকা লান্ডটাকে নিজের নরম ও গরম খনির মধ্যে পুরো পুড়ে নিলেন।
নীলাব্জ টাইট গুদের মধ্যে হারিয়ে যেতে-যেতে শুনতে পেল, মহিলা ওর কানের লতি কামড়ে ধরে, ফিসফিসে গলায় বলছেন: "আমাকে যেই উপকার করে, তাকেই এমন করে আমি কৃতজ্ঞতা ফিরিয়ে দি!"
তারপর নিজেই পোঁদ তুলে-তুলে, দুটো ঠাপ দিয়ে নিলেন মহিলা।
তখন আর থাকতে না পেরে, নীলাব্জ গায়ের জোরে চুদতে শুরু করল।
মহিলা যতোই গাদন-আনন্দে গোঙাতে লাগলেন, ততোই নীলাব্জ স্পিড বাড়িয়ে গুদ থেকে রসের ফোয়ারা ছিটকে, বের করতে লাগল।
এক সময় দু'জনেই পরস্পরকে শক্ত করে জড়িয়ে ধরে, কলকল করে ভোদার জল ও ঘন বীর্য, একসঙ্গে উগড়ে দিল।
তৃপ্ত চোদাচুদির পর, নীলাব্জ যখন বিছানায় শুয়ে-শুয়ে হাঁপাচ্ছে, তখন ভদ্রমহিলা ল্যাংটো গিয়েই, পা দিয়ে ফ্যাদা গড়ানো অবস্থায় উঠে গেলেন। খানিকক্ষণ পর দু-কাপ ধোঁয়া ওঠা কফি নিয়ে ফিরে ঘরে এলেন।
কফির কাপে দু-চুমুক মাত্র দেওয়ার পর, সবে নীলাব্জ মহিলাকে জিজ্ঞেস করতে গেল, 'তোমার নামটা কী, সেক্সি?'
কিন্তু তার আগেই হঠাৎ নীলাব্জর শরীরটা থরথর করে কেঁপে উঠে, সম্পূর্ণ অবশ হয়ে গেল। নীলাব্জ স্পষ্ট বুঝতে পারল, কফিটাতেই কিছু মিশিয়ে দেওয়া হয়েছে।
জ্ঞান হারাতে-হারাতে, নীলাব্জ শুধু টের পেল, মহিলা ওর মুখের দিকে তাকিয়ে, মৃদু-মৃদু হাসছেন!
শেষ:
এক সময়ের ডাকসাইটে পুলিশ অফিসার গজপতিবাবু এখন বয়সের ভারে বিছানায় শয্যাশায়ী। পক্ষাঘাতে একপাশ পড়ে গিয়েছে, এখন আর বিশেষ নড়তে-চড়তেও পারেন না।
এক সময় যে গজপতিবাবুর দাপটে, বাঘা-বাঘা সব চোর-ডাকাতরা প্যান্ট ভিজিয়ে ফেলত, এখন সময়ের পরিহাসে, সেই গজপতিবাবুর শয়নকক্ষেই একদিন মাঝরাতে, এক চোরে হানা দিল।
এই চোরটাই বেশ কয়েক বছর আগে, তাঁর বাড়িতে চুরি করতে ঢুকেছিল। তখন তাকে আচ্ছা করে পিটিয়ে, বাড়ি-ছাড়া করে দিয়েছিলেন গজপতিবাবু।
আজ চোরটাকে দেখতে পেলেও, গজপতিবাবু মুখ দিয়ে গোঁ-গোঁ ছাড়া, আর বিশেষ কোনও আওয়াজ করতে পারলেন না। পক্ষাঘাত তাঁর কন্ঠস্বরও কেড়ে নিয়েছে।
চোরটা তাঁর মাথার সামনে এসে, নীচু হয়ে, হেসে বলল: "আমাকে চিনতে পারছেন, স্যার? সেই বছর-দশেক আগে, আমায় আপনি পাছায় লাথি মেরে, এখান থেকে তাড়িয়ে দিয়েছিলেন। বলেছিলেন, আবার কখনও যদি এ বাড়িতে ঢুকি, তা হলে নাকি আমার বিচি কেটে, দেওয়ালে ঝুলিয়ে রাখবেন!"
চোরটা একটু থেমে, আবার বলল: "সেদিন মনে-মনে ভারি অপমানিত বোধ করেছিলাম, স্যার। তবে থেকেই এই দিনটার জন্য অপেক্ষা করে ছিলাম।
আজ আর কোনও চুরি-চামারি করতে আসিনি, স্যার, এসেছি শুধু সেইদিনের প্রতিশোধ নিতে!"
এই বলে, চোরটা পকেট থেকে একটা প্লাস্টিকের ঠোঙা বের করল। ঠোঙার ভিতর থেকে টেনে বাইরে আনল, সুতোয় বাঁধা দুটো সত্যি-সত্যিই মানুষের বিচি।
বিচি দুটো গজপতিবাবুর চোখের সামনে, সুতো ধরে নাচাতে-নাচতে, চোরটা বলল: "এ দুটো আপনার ছেলের। সদ্য কেটে এনেছি। এখন আপনি শুয়ে-শুয়ে ভাবুন, কোন দেওয়ালে টাঙাবেন!
আমি চলি।"
বিচি দুটো গজপতিবাবুর অসাড় হাতে ধরিয়ে দিয়ে, চোরটা আবার অন্ধকারে মিলিয়ে গেল।
তারপর নিশুতি হাইওয়ের সামনে পৌঁছে, গার্লফ্রেন্ড-কাম-চোদনসঙ্গী ঊর্মিলাকে তুলে নিল, সদ্য ছিনতাই করা বাইকটার পিছনে।
ঊর্মিলা চোরের গালে একটা চুমু খেয়ে, বলল: "কী রে চুদির ভাই, প্রতিশোধ নিলি?"
চোর ওরফে লক্ষণ, কিস্-টা বান্ধবীর ঠোঁটে ফিরিয়ে দিয়ে, বলল: "হ্যাঁ। কিন্তু বুড়োর ছেলেটার কী গতি করলি রে?"
ঊর্মিলা বলল: "তলপেটে একটা ন্যাকড়া বেঁধে দিয়ে, হাসপাতালের সামনে ফেলে দিয়ে এসেছি। কিন্তু এখন আমরা কী করব?"
লক্ষণ ঊর্মিলাকে আদর করতে-করতে, বলল: "আগে এই পুলিশি বাইকটার নম্বর-প্লেট বদলে নেব। তারপর তোতে আর আমাতে মিলে, কোনও মন্দিরে গিয়ে, বিয়েটা সেরে ফেলব। তারপর এই শহর, এই রাজ্য ছেড়ে, পুরোনো নাম-পরিচয় সব মুছে সাফ করে দিয়ে, পুরো ধাঁ হয়ে যাব!"
লক্ষণের কথা শুনে, ঊর্মিলা আবার ওর মুখে, ঠোঁট গুঁজে দিল।
আর ঠিক তখনই আকাশে মেঘ সরে গিয়ে, ফুটফুটে হলুদ শুক্লা-দ্বাদশীর চাঁদ ফুটে উঠল।
23-11-2020, 06:19 PM
বাপরে এরকম চোর আরও কয়েকটা থাকলেই গেছে আর কি !!
|
« Next Oldest | Next Newest »
|