Thread Rating:
  • 12 Vote(s) - 2.67 Average
  • 1
  • 2
  • 3
  • 4
  • 5
হাওয়া বদল ( collected )
#1
হাওয়া বদল ( collected  ) 


গল্পটা কার লেখা জানা নেই। যেখানে পেয়েছি সেখানে কামদেব লেখা ছিল। আমি এখানে কামদেব দা কে জিজ্ঞাসা করেছি। উনি লেখেন নি... এই গল্পটা আমার অতিপ্রিয় এক গল্প। এখানে নেই , তাই এখানকার পাঠকদের জন্য পোস্ট করলাম 

আসল গল্প 

আবার একটা নতুন সকাল বেশ একটু গরম লাগছিলো ,ডেলী রুটিন মাফিক সমস্ত কিছু চলল, ব্রেকফাস্ট সেরে বাবা অফীস-এ , মেজহভাই স্কূল-এ আর ছোটো টা এখনো বিছানাই ঘুমাচ্ছে ওপর তোলাই,নরেনদাও বেরলো বাইরে বাজারের কিছু জিনিসপ্র কেনার ছিলো, তা নীচের তলায় বলতে এখন মা আর আমি অন্য কেউ নেই, মা এসে রান্না ঘরে ব্যস্ত হয়ে পরল গায়ে একটা হালকা হলুদ রংয়ের সুতির পাতলা নাইটি,বোঁটাদূটো দুধে ভিজে বোঝা যাচ্ছিল হালকা সুতির কাপড় ওপর থেকে, আমি ডাইনিংগ রূম-এ সোফা-ই বসে টীভী দেখবো ভাবলাম টীভী অন করতেই মা বকে উঠলো…..মা-কীরে সকাল সকাল পড়াশোনা নেই টীভী নিয়ে বসে গেলি? কলেজ নেই?
আমি-আছে তবে আজ যাবো না, খুব একটা ইংপর্টেংট ক্লাস নেই. বোড়ল্দকূপ চলছে ইংপর্টেংট ম্যাচ সাউত-আফ্রিকা স্ট্রীট ন্যূ জ়েঅলান্দমই মিস করবো না!! টূর্নামেংট এর স্টার্ট থেকেই আমি সাউত আফ্রিকাকে সাপোর্ট করে আসছি.
মা থেমে গেলো আর কিছু বল্লো না……

হঠটি আমাদের লান্ডফোনটা বেজে উঠলো মা বলে উঠলো” বাবু দেখতো কে?” , আমি ফোন তুলতেই একটা ভাঙ্গা ভাঙ্গা মহিলার গলা ভেসে উঠলো, শুনে মনে হলো বেশ বয়স্কই.
আমি কে বলছেন জিজ্ঞেস করতে বললে উঠলো “বাবা নরেণকে পাওয়া যাবে আমি নরেনের মা….বহুদিন ওর সাথে কথাবার্তা নেই.”
আমি-“আহ… নরেনদা তো এই মুহুর্তে বাড়িতে নেই একটু বেড়িয়েছে, বাড়িতে ফিরে এলেই আমি ফোন করতে বলবো আমাদের কলার আইডি থেকে আপনার নম্বরটা নোট করে রাখছি”
নরেনদার মা-“আচ্ছা বাবা ওকে একটু ফোন করতে বোলো বুড়ি মাকে কেনো কস্ট দেয় !!!! একটু সময় করে কথাও বলতে পারে না” (ফোনে কান্নার আওয়াজ ভেসে আসতে লাগলো)আমি-“আহা… আপনি কাঁদবেন না নরেনদা বাজার থেকে এলেই আপনাকে ফোন করতে বলবো,” (কেটে দিলো বা কেটে গেলো জানি না!!)

মা-“কে রে বাবু?”
আমি-“নরেনদার মা ফোন করে ছিলো, নরেনদার কথা জিজ্ঞেস করছিলো, কাঁদছিলো…, আমি বললাম ফিরে এলে কল করতে বলবো”
মা আচ্ছা বলে আবার রান্না ঘরে ব্যস্ত হয়ে গেলো আমিও ম্যাচ দেখতে লাগলাম.
আদঘন্টার মধ্যেই নরেনদা ঢুকলো, আমি ঢোকা মাত্রো বললাম সব কথা….
নরেনদা ফোন করলো, প্রায় ৪০-৪৫ মিনিট কথা বলার পর রাখলো ফোন.
নরেনদা-“মেমসাব সব জিনিস পেয়েছি শুধু কাপড় কাচার সাবান পাই নি দোকানদার বলল বিকেলে এসে নিয়ে যেতে” (গলাটা ধরে গেলো নরেনদার বোঝা গেলো মনটা খারাপ)
মা-“কী হয়েছে নরেন? মা কী বল্লো?”
নরেনদা-“কী আর বলবে, এই আমার খোজ নিচ্ছিলো আসলে অনেকদিন কথা হয় নি তো তাই, বয়স্কো মানুষ একটুতেই কান্নাকাটি আরম্ভ করে দেই”
মা-“ঠিকই তো নরেন তোমার মার বয়স হচ্ছে তো একটু তো খোজখবর নিতে পারো, এক কাজ করো পনেরো-বিস্ দিন ঘুরে আসো তুমি দেশের বাড়ি থেকে তোমার মার ভালো লাগবে ,তোমার মনটাও ঠিক হবে, কিন্তু বেশি দেরি করো না , তোমাকে না পেলে আমার আবার মন খারাপ করতে লাগবে.”
এইবলে মা নরেন্দকে পেছন থেকে জড়িয়ে ধরে-“মন খারাপ করো না সোনা”, মায়ের দুধে ভেজা খাড়া নিপল দুটো নরেনদার পিঠে ঠেকলো, এতে নরেনদাও একটু গরম হয়ে উঠলো, নরেনদা ঘুরে মায়ের মাইদুটো টিপতে আরম্ভ করলো এতে আরও ভিজে গেলো, মা বাদ্ধ্য হয়ে নাইটিটা খুলে সোফায় গিয়ে শুয়ে পড়লো.

নরেনদা বল্লো”মেমসাব বেডরূমে চলুন এখানে বাবু খেলা দেখছে , উনাকে ডিস্টার্ব করার দরকার নেই”
মা-“ছোটো টা তো এখনো ঘুমাচ্ছে, ঘুম থেকে উঠে গিয়ে আমাকে ডাকলে তো আওয়াজ পাবো না”
আমি-“আ মা ,আমি তো আছি চিন্তা করো না, তুমি যাও নরেনদার সাথে”
নরেনদা মাকে নিয়ে বেডরূমে চলে গেলো, আমি মুচকি হেসে খেলাদেখতে লাগলাম.
নরেনদা ঘরে ঢুকে দরজা বন্ধ করলো না, ভাগ্যক্রমে আমিও সোফায় এমন পোজ়িশনে বসে ছিলাম যেখান থেকে গোটা খাট টাই দেখা যাচ্ছিলো, আমি ভাবলাম !!ভালই হলো স্টুপিড আড গুলোর চেয়ে পানু দেখা ভালো !!, দেখলাম নরেনদা মাকে বিছানাই ফেলে কিস কোরতে লাগলো, তারপর প্যান্টটা আসতে করে খুলে ফেলল তারপর নিজের জঙ্গিয়া খুলে ফেলল বেরিয়ে এলো ৮ইংচ. কালো বাঁড়া, তারপর মায়ের বুকের উপর চড়ে বসলো তারপর দুটো বিশাল বিশাল মাইয়ের মাঝখানে নিজের বাঁড়াটা রেখে মাই চোদা করতে লাগলো, ১৫-১৬ মিনিট চলার পর মার মুখে মাল ছাড়লো, কিন্তু একবারে কী মন ভরে আবার ৪-৫ মিনিট যেতে না যেতেই আবার খেলা আরম্ভ করলো এবারো নরেনদা মার উপর শুয়ে বাঁড়াটা গুদে ঢুকিয়ে চুদতে লাগলো, আর মাথাটা একটু নিচু করে একটা মাই থেকে দুধ খেতে লাগলো আর অন্য হাতটা দিয়ে আরেক মাই টেপার ফলে দুধ বিছানাই ছিটকে পরছিলো.মা নরেনদার হাত অন্য মাইটা থেকে সরিয়ে বল্লো-“দুধ নস্ট করো না, ছোটোটা উঠলে খাওয়াতে হবে, আগের মতো অত পরিমাণে আর দুধ হয় না.”

নরেনদা দুধ খাওয়া বন্ধ করে বোঁটা থেকে মুখ সরিয়ে বল্লো -“ঠিক বলছেন মেমসাব আগের মতো আর আপনার দুধ হচ্ছে না, আগে আপনার বোঁটায় এক-দুবার টান দিতেই মুখ ভরে যেতো দুধে, বাড়ির সবাই কে খাওয়ানোর পরেও মাইয়ে দুধ থেকে যেতো , রাতে আপনি যখন আমার ঘরে চোদন খেতে তখন চিপে চিপে ঘন্টা খানেক ধরে মাই দুটো খালি করতাম মনে আছে আপনার? ,কিন্তু এখন আর তা কোথাই, যদিও এখনো আর পাঁচটা মায়ের চেয়ে আপনার দুধের পরিমান বেসি তাও তো আপনার কাছ থেকে বেশি আর আশা করি আমরা ”
মা- “কী করবো বলো ছোটটা হয়েছে এক দের বছর হতে চল্লো , বোধহয় সেই কারণে একটু কম হচ্ছে, আচ্ছা বাদ দাও তোমার মা কী বল্লো সেটা আগে বলো সুহিল তো বলছিলো কাঁদছিলো ফোনে, সত্যি কথা টা কী?, আমাকে কিছু লুকিয়ো না”
নরেনদা-“আমি সত্যি কথাই বলছি মেমসাব আসলে বয়স্কো মানুষ তাই মন খারাপ শেষ জীবনে আর কী করবে, ঠাকুর দেবতার নাম করা আর আমাদের কথা চিন্তা করা ছাড়া আর কী কাজ আছে!! ভাবছি ঘুরে আসি একবার পরসূ তোরসুর মধ্যে টিকিট কাটবো.”
নরেনদা ইতিমধ্যে চোদার স্পীড বাড়িয়ে দিলো, মাও জল ছেড়েচে তাই নরেনদার গোটা বাঁড়াটা মার গুদে ঢুকতে অসুবিধা হচ্ছে না, হঠাত দেখি ভাই সিরি ভেঙ্গে ভেঙ্গে একপা একপা করে নামছে আমি দৌড়ে গিয়ে ওকে কোলে তুলে সোফায় নিয়ে এলাম তারপর কপালে একটা চুমু খেয়ে বললাম “মর্নিংগ” .আর ও আমার গলা জড়িয়ে ধরে বল্লো “মর্নিংগ দাদা, মা কোথায় , আমার ক্ষিদে পেয়েছে.”

আমি -“বিস্কট খাবে? কর্নফ্লেক্স ? ”
ছোটো ভাই- “নাঅ….. মা কোথাই …..আমি মার কাছে যাবো বলে কাঁদতে লাগলো”
নরেনদার চোদার প্রায় শেষ পর্যায়ে মারো তাই , মা জোরে জোরে আওয়াজ করতে থাকলো “আহ….. আঃ…….. অম………”
ছোটো ভাই আওয়াজ পেয়ে দৌড়ে গেলো ঘরের দিকে, ঢুকে দেখে মা আর নরেনদা একে ওপরের উপর শুয়ে আছে দুজনেই নেঙ্গটো, নরেনা চোদা বন্ধ করে দিলো, কিন্তু ছোটো তাই বুজলো না কিছু, খালি চেঁচিয়ে বলে উঠলো “মা খিদে পেয়েছে”
মা- “ইশ সোনা এসো এখানে…”
নরেনদা-“মেমসাব আর একটু ৩-৪ মিনিট তার পর না হয় ছোটো বাবু কে…………..”
মা নরেনদা কে ধমক দিয়ে-“না কখনো না ওটা তোমার ছেলে না একটু দয়া মায়া নেই নাকি তোমার সরো এখুনী”বলে ওপর থেকে সরিয়ে মা ছোটো ভাই কে কোলে তুলে দুধের বোঁটা মুখে ঢুকিয়ে দিলো, ভাই দুধ খেতে লাগলো , মার নজরে পড়লো যে নরেনদার বাঁড়াটা খাড়া হয়ে দাড়িয়ে আছে কারণ মাল আউট তো হয়নি , নরেনদা করূন নজরে দিকে তাকিয়ে শেষে মার মন গোলে গেল , এর পর মা-” ঠিক আছে শেষ টুকো কংপ্লীট করো”এই বলে ছোটো ভাই কে বিছানায় শুইয়ে উপরে গাবীর মতো সামনে দুহাত ও হাটুর উপর ভর দিয়ে ঝুকে একটা মাইয়ের বোঁটা ভাইয়ের মুখে ঢুকিয়ে দিলো, আর পাছাটা তো উচু করে তুলে ধরলো.

নরেনদা তো বেশ খুশি -“মেমসাব আপনি বেস্ট” এই বলে আবার কালো খাড়া বাঁড়াটা মায়ের গুদে ঢুকিয়ে চুদতে লাগলো, মাও গোঙ্গাতে লাগলো এইভাবে তাও ১০-১২ মিনিট চলার পর ভাইয়ের ও পেট ভরে গেলো আর উঠে দৌড় দিয়ে বাইরে খেলতে চলে এলো আমার কাছে আর নরেনদাও মার গুদে মাল ছাড়লো, গুধ বেয়ে থাই এর উপর দিয়ে নরেনদার মাল গড়াতে লাগলো, এর পর নরেনদা মার সামনে এসে একটা লিপ-কিস করে জঙ্গিয়া পরে ঘর থেকে বেরিয়ে গেলো.
এদিকে ৩০ ওভারের মতো শেষ হলো, আমি টীভী দেখেই যাচ্ছি , মা ঘর থেকে এবার বেরলো একটা কাপড় পরে, তারপর বললে উঠলো “কীরে সুহিল কিছু খাবি এখন ?”
আমি -“তোমার দুধ!!”
মা -“টা তো আর নেই শেষ ,তুই তো জানিস আর আগের মতো অত হয় না, তোকে ম্যাগী করে দিচ্ছি.”
কিছুক্খন বাদে মা এলো আমার হাতে ম্যাগীটা দিয়ে-“তোর নরেনদা বোধহয় গ্রামে যাবে একবার ”
আমি -“তা মা অনেকদিন তো হলো হাওয়া বদল হয় নি তুমিও যাও না নরেনদার সাথে , এই টাউন এর পোল্যূটেড হাওয়ার চেয়ে গ্রামের ফ্রেশ ফুরফুরে হাওয়া ঢের ভালো, ঘুরে আসো, গ্রামের হাওয়া জল লাগিয়ে আসো”
মা – “সে তো ঠিক আছে কিন্তু তোর ছোটো ভাই কে………কে দেখাসুনা করবে শুনি? তুই তো এতো বড়ো ছেলে নিজের খেয়াল টুকু রাখতে পারিস না, প্রত্যেক স্টেপে আমার হেল্প চাই”
আমি-“ভাই কে নিয়ে যাও ওটা আবার কোনো প্রব্লেম হলো!! কী বলছ নরেনদা আমি ঠিক বলেছি!! ” আমি চেঁচিযে উঠলাম.

নরেনদা-“হা ঠিকই বলেছে , মেমসাবের একটু হাওয়া বদল হবে , চলুন মেমসাব আমার সাথে.”
“ঠিক আছে” বলে মাথা নেড়ে মা সাই দিলো আর বল্লো “তাহলে দেখি কিছু কাপড় চোপর প্যাক করে ফেলি”
আমি-“তা আর কী দরকার” নরেনদা আর আমি দুজনেই হেসে ফেললাম…
দিন গড়িয়ে দুপুর গেলো……তারপর এলো সন্ধা (ম্যাচ-ও শেষ)…….. এরপর রাত….. ডিনারের পর যে যার ঘরে শুতে চলে গেলো ঘুমোতে, বাবা দুবার মার গুদে মাল ঢেলে এলিয়ে পরে আছে তার পর মার দুধ চোসা আরম্ভ করলো…
খানিকখন চলার পর -“কী গো বীণা আগের মতো আর দুধ হচ্ছে না কেনো?”
মা -“কী করবো বলো অনেক দিনতো হলো ছেলে হয়েছে, নরেনো সকাল বেলা একই কথা বলছিল…………………এলললললললল্ল” (মা মুখে হাত দিলো জীব কেটে)
বাবা- “কী বললে নরেনের কী হয়েছে ?……কী বলছিলো?”
মা-“না মনে সকাল বেলা নরেনের গ্রাম থেকে ফোন এসেছিলো, ওর মা খুব অসুস্থ , ঘুম লেগে এসেছিলো তো চোখে তাই আগের কথাটা ঠিক করে শুনতে পাই নি , গুলিয়ে ফেলেছিলাম , তোমার অফীসের সামনে একটা গায়নোকোলগিস্ট বসে না, কাল ফেরার সময় জিজ্ঞেস করে ওসুধ নিয়ে এসো না!” (মা কথাটা ঘুরিয়ে দিলো আর মনে মনে ভাবতে লাগলো যাক ধরতে পরে নি).

“ঠিক আছে” বলে বাবা একটা বোঁটা চুষতে লাগলো টেনে টুনে যতটুকু পাওয়া যাই আর কী….
মা -“আমি ভাবছি নরেনের সাথে ওর গ্রামে ঘুরে আসি, এই একটু এক-দু সপ্তাহ মতো”
বাবা-“হা ভালই তো যেতে পার তবে সুহিলকে সাথে করে নিয়ে যেও, কারণ ও যতই হোক নিজের লোক তো , তাই আর কোনো চিন্তা থাকে না , যা দিনকাল পড়েছে, খুব ভয় হয় ”
মা-“ঠিক আছে বড়োটা আর ছোটোটা কে আমি নিয়ে যাবো, মেজোটাকে তুমি সামলীয়ো কারন এই সপ্তাহে একটা এগ্জ়াম আছে ওর ”
এর পর দুজনেই টাইয়ার্ড হয়ে ঘুমিয়ে পড়লো…
পরের দিন সকাল বেলা আমি একটু দেরি করেই উঠলাম, ঘড়ির দিকে তাকিয়ে দেখি পৌনে দসটা ,
মা-“কীরে শেষে উঠলি এতো দেরি কেনো? ”
আমি-“হা উঠতে দেরি হয়ে গেলো গেম খেলছিলাম কাল অনেক রাত ওব্দি.”
মা – “আচ্ছা তোর কলেজ-এ কী খুব চাপ? ছুটি নিতে পারবি দের-দু সপ্তাহ মতো? কাল রাতে তোর বাবা কে জিজ্ঞেস করেছিলাম নরেনের গ্রামে যাওয়ার জন্য, বল্লো কোন অসুবিধা নেই যদি সুহিল সাথে যাই.”
আমি-“না কোনো প্রব্লেম নেই, যাচ্ছ কবে…? নরেনদাকে দেখছি না বাজার গেছে নাকি?”
মা- “কাল যাওয়ার ইচ্ছা আছে, নরেন গেছে রিজ়ার্ভেশন করতে, দারা তাহলে আমি ফোন করে জানিয়ে দিই দুটো নয় তিনটে টিকিট কাটে যেন. “

মা ফোন করে জানিয়ে দিলো, ফোন টা টেবিলের উপর রাখলো ঝুকে, আমি পিছনে দাড়িয়ে ছিলাম, মার বড়ো পাছাটা দেখে আমার ডান্ডা বেড়িয়ে গেলো, আমি নিজেকে সামলাতে পারলাম না পেছন থেকে মাকে জড়িয়ে ধরে সামনের মাইদুটো দু হাত দিয়ে চটকাতে লাগলাম আর প্যান্টের মধ্যেই খাঁড়া হয়ে দাড়িয়ে থাকা বাঁড়াটা নিয়ে মার পাছার কাছে ঘসতে লাগলাম…
মা-“এই ছাড় ছাড় সকাল সকাল হিত মুখ ধোয়া নেই, ব্রেকফাস্ট করা নেই খালি উল্টো পাল্টা কাজ”
আমি-“ওফ মা আমি পারছি না একটু চুদতে দাও, আর ব্রেকফাস্ট এই তো পাঁচ কেজির তর্মুজ দুটো কার জন্য শুনি?”
মা-“তুই সুধ্রাবী না”
মা সোফায় শুয়ে পড়লো আর আমি গিয়ে চড়লাম মার উপর ২০-২৫ মিনিট চোদা আর দুধ খাওয়ার পর দুজনেই মাল ছাড়লাম সেম টাইমে, এরপর উঠে মা বল্লো-“যা গিয়ে জামা কাপড় প্যাক কর গিয়ে, আমার হয়ে গেছে.”

আমি চলে গেলাম, আগে বাবা আর মা মুখে নরেনদার গ্রামের কথা শুনেছিলাম কিন্তু এই বার নিজে যাওয়ার সুযোগ পেয়েছি তাই বেশ এগ্জ়াইটেড…..নরেনদা খানিকখন পরে এলো ২৬ তারিকেই টিকেট পেয়েছে ট্রেন খুব সকালে ৪.৩০ নাগাদ, কাজেই ৮টার মধ্যেই আমরা ঘুমিয়ে পড়লাম, কিন্তু বাবা রোজকার মত রাতে মাকে চুদলো দু বার আর রসে ভেজা গুদের মধ্যেই বাড়া রেখে বাবা বললে উঠলো-” বীণা বলতে ভুলে গেছিলাম আমি গেছিলাম ডাক্তারের কাছে উনি একটা ওসুধ দিয়েছে দুধ বারবার জন্য, এই নাও” বলে মানিব্যাগটার মধ্যে থেকে তিনটে ট্যাবলেটের পাতা বের করে মার হাতে দিলো. মা হাতে নিয়ে…
মা – ” এতে দুধ বাড়বে বলেছে? কিন্তু এখন দিলে কেন কাল তো নরেনের গ্রামে যাচ্ছি যদি গ্রামে গিয়ে দুধের বান ডাকে তাহলে সবাই গরু ছাগল ছেড়ে তোমার বৌওয়ের মাই খেতে আসবে ”
এই বলে মা বাবা দুজনেই হেসে উঠলো ….”আমি ঘুমিয়ে পরছি কাল সকালে ট্রেন, নিজের আর সুবীরের খেয়াল রেখো.”
বাবা-“চিন্তা করো না তুমি নিজের খেয়াল রেখো, তোমাকে খুব মিস করবো , ট্যাবলেট ডেইলী একটা করে খেতে হবে” বলে বাবা লাস্ট বার মার গুদে বাঁড়া গুজে দিলো ৫-৬ মিনিটের মধ্যেই ক্লাইম্যাক্সের পর দুজনেই ঘুমিয়ে পড়লো…
[Image: 20220401-214720.png]
[+] 3 users Like Bichitro's post
Like Reply
Do not mention / post any under age /rape content. If found Please use REPORT button.
#2
আহ শেষ? খুব সুন্দর ছোট্ট গল্পটা ?
Like Reply
#3
----------2------------

এলার্ম দেওয়া ছিলো তাই বেজে উঠতে আমার ঘুম ভাঙ্গলো, বাবা আর সুবীর ছাড়া সবাই উঠে গেলো , মা সবার জন্য ওমেলেট্ট আর ব্রেড দিলো, আমরা সবাই একসাথে বসে খেতে লাগলাম , শেষে খাওয়া হয়ে গেলে মা একটা ছো্ট ট্যাবলেট মুখে পুরে ফেলল.
আমি অবাক হয়ে জিজ্ঞেস করলাম “মা কিসের ট্যাবলেট গো ওটা,?”
মা-“ও কিছু না এই একটু গায়ে হাতে পায়ে ব্যাথা করছিলো তাই, ঠান্ডা লাগার ওসুধ”
“কী যেন নাম তোমার গ্রামটার নরেনদা?” আমি জিজ্ঞেস করে উঠলাম
নরেনদা-“বিলপুর সাহেব”
আমি-“সে তো এইখানে কাছেই প্রায় ১০০ কি মি এর কাছাকাছি ”
নরেনদা-“না সুহিলবাবু জানি বুর্ডবান কাছে কিন্তু স্টেশন থেকে গ্রাম ওব্দি অনেকটা পথ, মেমসাব জানেন আগের বার গিয়েছিলেন, প্রথমে স্টেশন থেকে বাসে করে খানেকটা পথ যেতে হবে তার পর ৪০-৪৫ মিনিট ভ্যান-রিক্সা করে যেতে হবে , শেষে ৩০ মিনিট পায়ে হেঁটে, কারণ পাকা রাস্তা নেই ভ্যান-রিক্সাও চলবে না.”
আমি-“বাপ রে বাপ… বলো কী?”
নরেনদা-“হা বাবু বেশির ভাগই গরীব চাষী, গ্রামে এখনো লাইট আসে নি, জলের ভালো ব্যাবস্তা নেই একটা নলকূপ আছে কিন্তু ওটার অবস্থা সেরকমি, বেশিরভাগ লোক পুকুরের জল খাই, কারণ এলাকাই খুবই আর্সেনিক”
আমি-“ওরে বাবারে পুকুরের জল , আমি কিন্তু জল ফুটিয়ে খবো” (আমি মনে মনে করলাম কী কুক্ষনেই ওই আজ-পাড়াগায়ে যাচ্ছি, কিন্তু আমি ভাবলাম আমি না গেলে মাও যেতে পারবে না, তাই চুপ করে গেলাম)

এরপর সবাই বেরোবার জন্য রেডী হয়ে থাকলম, আমি টি-শার্ট আর প্যান্ট, নরেনদা ধুতি আর একটা আধময়লা ঘিয়ে রঙ্গের পাঞ্জাবী, মা একটা গ্রীন ব্লাউসের উপর হালকা ইয়েল্লো রংয়ের শাড়ি ক্লিভেজ দেখা না গেলেও ডবকা ডবকা মাই গুলো বেশ সুস্পস্তো বোঝা যাচ্ছিলো.
মা দৌড়ে গিয়ে সুবীরের কপালে একটা চুমু খেয়ে বাবাকে ডেকে বল্লো “এই শুনছো তোমাদের দুজনের খাবার ঢাকা দেওয়া থাকলো, সুবীরের খেয়াল রেখো, ”
বাবা নীচে নেমে এসে আমাদের গুডবাই জানিয়ে আবার শুতে চলে গেলো এতো ভোরে কোনদিনতো ওঠে না.
আমরা একটা ট্যাক্সী করে স্টেশনে পৌছালাম, স্টেশনে দুকতেই দেখি গাড়ি দাড়িয়ে আছে , আমরা ভাবলাম বোধহয় লেট করে ফেলেছি, কিন্তু পাস থেকে একটা ছ্যাবলা বল্লো “বুর্ডবনের গাড়ি তো চিন্তা নেই আজ ফাস্ট আছে ১৫ মিনিট”, আমরা ধীরে সুস্তু বসলাম, ছোটো ভাই নরেনদার কোলে, মা আর আমি পাশাপাশি, কিছুখনের মধ্যেই ট্রেন স্টার্ট হলো কিন্তু মাঝে দুবার ক্রসিংগ হওয়ার জন্য বেশ লেট হলো, ৯ টার সময় পৌছালাম.

আমি-“সো ফাইনলী এলেম”
নরেনদা-“না বাবু এতো সবে শুরু এখনো আরও ২-৩ ঘন্টা লাগবে, বেশি তো কম নই”
আমি-“বলো কী আরো ৩ ঘন্টা!!!”
হঠাত দেখলাম মা নিজের বুকের উপর হাত রাখলো ঠিক নরমাল মনে হলো না, যেন একটা অসস্থি করছে আনকংফর্টেবল ফীল করছে, আমি জিজ্ঞেস করলাম-“মা তুমি ঠিক আছো, শরীর খারাপ করছে নাকি?”
নরেনদাও জিজ্ঞেস করলো “বৌদি কী হয়েছে ?”
মা-“কিছু না চলো নরেন এর পর তো বাস ধরতে হবে , এখনো তো অনেকটা পথ”

আমরা এরপর বাসে চড়লাম নেক্স্ট ডেস্টিনেশন এ পৌছবার জন্য, বাস ভর্তি লোক যা হয় আর কী গাদা গাদি ভিড়…দাড়ানোর যায়গা ওব্দি নেই ….নরেনদার কোলে ভাই..দেখি বসার একটাও সীট নেই, সবাই ওপরের রোড কেউ আবার সেফ্টী রড ধরে দাড়িয়ে আছে.
আমরাও সবাই মিলে তাই করলাম, মার চারিপাসে ঠাসা ভিড় সামনে দু-চার জন গ্রামের মহিলা চেহারা দেখেই বোঝা গেলো আর পেছনে দুটো স্টুডেন্ট বোধহয় কলেজ থেকে ফিরছে,আর তার পাশেই আমিও দাড়িয়ে আছি, মা হাতটা উচু করে উপরের রডটা ধরতেই শাড়ির কিছুটা পার্ট বেশ উচু হয়ে গেলো, আর তাতে ব্লাউসটা বেশ ভালো করে উন্মুক্তও হলো , হঠাত নজরে পড়লো মার নাভীর কাছটা চক চক করছে, আমি একটু কাছে গিয়ে নজর করতেই দেখি ওমা এতো বুকের দুধ মার ব্লাউস ভিজে একককার , দুটো মাই থেকেই দুধ লীক করে মার নাভী বেয়ে নীচে গড়িয়ে পড়ছে, আমি জিজ্ঞেস করলাম “মা তোমার তো দুধ গড়িয়ে পড়ছে নাভী বেয়ে”
মা নীচের দিকে তাকিয়ে এবার শাড়ির আঁচলটা দিয়ে কভার করলে লাগলো.
এমন সময় ছোটো ভাই কেঁদে উঠলো. কান্না থামে না.

আমি বললাম-“ভিড়ে বোধহয় ওর অসস্থি করছে, যা গরম”
মা-“বোধহয় ক্ষিদে পেয়েছে, কিন্তু এই ভিড়ের মধ্যে, কোনো সীটও তো দেখছি না যে বসে দুধ খাওয়াবো”
সামনের যে গ্রামের মহিলারা ছিলো তারা বলে উঠলো বাচ্চা কাঁদছে ওকে দুধ দাও, মা বলে “উঠলো এই ভিড়ের মধ্যে সম্ভব নয়, থাক বাস থামলে খাইয়ে দেবো”, কিন্তু ভাইয়ের কান্না থামলো না ,শেষে নরেনদা আইডিয়া দিলো -“মেমসাব আপনার বাসের হ্যান্ডেল ছাড়লে তো পরে যাবার চান্স থাকবে, তাই এক কাজ করূন আপনি ব্লাউসের হুক খুলে ফেলুন আমি ছোটো বাবুকে ধরে খাইয়ে দিচ্ছি”
আমি-“এটা কী বাঁদর বা হনুমানের বাচ্চা নাকি? মা আমার আইডিয়াটা শোন ”
মা-“কী বল?”
আমি-“তুমি শক্ত করে হ্যান্ডেল ধরে দাড়াও ,আর আমি ভাই এর বোতলে তোমার দুধ দুয়ে নিচ্ছি, কারোর নজরে পরবে না আঁচলের তলাই সব করবো”
মা সাই দিলো তাতে এবার আমি আস্তে করে মায়ের শাড়ির আঁচলের তলাই হাত ঢুকিয়ে ব্লাউসের হুক গুলো খুলতে লাগলাম খনিকখন সাবধানে খোলার পর মাই দুটো বেরিয়ে ঝুলতে লাগলো বাসে, আমি ভাবলাম এ তো উল্টো হয়ে গেলো, প্ল্যান তো অন্য ছিলো খুব কস্টে শাড়ির আঁচল দিয়ে ঢাকা যাচ্ছে না মায়ের দানব মাই দুটো, শেষে ম্যানেজ করতে পারলাম সিচুযেশান টাকে এবার বোতলের ক্যাপটা খুলে মার নিপেলের কাছে ধরে দুধ বের করতে লাগলাম , হঠাত ফীল করলাম এক আলাদা অনুভব মার মাইগুলো যেন আগের থেকে বেশি শক্ত লাগছিলো আর বোঁটাটাও যেন সাইজ়ে দিগুণ, আর আগের চেয়ে যেন দুধের ধারা বেশি.

দুধ দোয়া খুব কস্টো হচ্ছিল একে চলন্ত বাসে প্রচুর হাওয়া দিচ্ছিলো তাতে মার শাড়ির আঁচল বার বার সরে যাচ্ছিলো, তাই সাবধানে আমায় কাজ করতে হচ্ছিল আর ভারি মাই দুটো যেন চলন্ত বাসের সাথে দুলে দুলে উঠছিলো সমান তালে, হঠাত দেখি একটা ছেলে নীচ থেকে ভীডিও রেকর্ডিংগ করছে মোবাইলে, আমি চোখ বড়ো করতেই ও ভয় পেয়ে গেলো আর হাত সরিয়ে নিলো , এই করতে করতে বোতলটা ভরে গেলো, ভাইয়ের হাতে দিয়ে দিতেই ভাই বোতল চুসে সদ্য দয়া ফ্রেশ মার দুধ খেতে লাগলো নরেনদার কোলে , বেশির ভাগ লোক এটা খেয়াল করে নি যে এইসব কান্ড ঘটে গেলো , শুধু দু-তিন জন স্টুডেন্ট আর একটা বখাটে লোক গাল ভর্তি দাড়ি নীচে খানিকটা ওব্দি ঝুলছে, মনে হলো ..
মা-“সুহিল এবার ব্লাউস টা লাগিয়ে দেতো ওই লোকটা তাকিয়ে তাকিয়ে দেখছে ”
আমি-“হা দারাও, ভাইয়ের জন্য জলের বোতলটা বের করে রাখি “এই বলে আমি বাগ থেকে বোতলটা বেড় করতে লাগলাম.
হঠাত ওই বখাটে লোকটা বাসের দুলুনির ভান করে মার বুকের উপড় হুমড়ি খেয়ে পড়লো , একটা বোঁটা মুখে দিয়ে যতো জোরে পারলো একটা টান মারল, লোকটার মুখ ভরে গেলো মার দুধে , এতো বেশি চলে গেছিলো মুখে যে খানিকটা মুখ থেকে বেরিয়ে গেল্লো আর দাড়ি বেয়ে গড়িয়ে পড়তে লাগলো, মা চেঁচিয়ে উঠলো ব্যাথায়.

আমি আর নরেনদা একটু কাছে এগিয়ে এলেই লোকটা ভয় পেয়ে বললে উঠলো “স্যরী দিদি বাসের আচমকা ব্রেকে হুমরি খেয়ে পরে গেছিলাম”
এর পর নরেনডাই ব্লাউস আটকিয়ে দিলো, কিছুক্খনের মধ্যে পরের স্টপে দুটো সিট ফাঁকা পাওয়া গেলো একটা ধরতে পারলাম না আর অন্যটা নরেনদা ধরলো তার পর মাকে বসতে দিলো. এক ঘন্টা বাদে পৌছালাম পাকুরতলা নামে একটা বাস-স্টপে .
আমি বললাম-“তা এবার পৌছালাম বুঝি”
নরেনদা-“না বাবু আরও ঘন্টাখানেক যেতে হবে ভ্যানে করে তার পর আমাদের গ্রাম”
তা রিক্সা-ভান পাওয়া গেলো না একটা গরুরগাড়ি দেখতে পেলো একটা গাছের ছায়ায় দাড়িয়ে আছে , নরেনদা দৌড়ে গিয়ে জিজ্ঞেস করলো “এই যাবে নাকি গো?”
“কোথাই বাবু?”
নরেনদা-“বিলপুরে মুকুলপুরের পরের গ্রামটা”
চালক-“না বাবু অতদূর যাবো না বেশির ভাগ সময় রাস্তায় কাদা থাকে গরুর গাড়ির চাকা বসে যাই, যাবো না মাফ করবেন”
নরেনদা-“আ একটু বেশি টাকা দেবো চলো না, বেশি মানুষ নেই, দুটো ছেলে আর একটা মহিলা, আর একটা কোলের বাচ্চা ওকে ধরাই চলে না”
অনেক শেষে রাজী হলো.

চালক-“কিন্তু বাবু ২০০ টাকা লাগবে”
নরেনদা-“আচ্ছা দেবো চলো তো”
গরুরগড়িটা একটা কাচা রাস্তার দিকে ঘুরলো, মা..আমি আর নরেনদা চড়ে বসলাম, এর আগে কোনদিন গরুর গাড়িতে চোরি নি বেশ এগ্জ়াইটিংগ লাগলো , আমাদের দুধার ঘেরা এক ধরনের ছাওনি ওপরে প্লাস্টিক সাঁটানো ব্লূ কালারের.
মার দিকে নজর পড়তে দেখি মা বেশ জরসরো হয়ে বসেছে একটা হাত বুকের উপর, মনে হলো কিছু একটা প্রব্লেম হচ্ছে, নরেনদার কোলে ছোটো ভাই ঘুমাচ্ছে. আমি মাকে জিজ্ঞেস করলাম -“মা কী হয়েছে বলো দেখি তোমার কী শরীর খারাপ? তোমাকে অসুস্থ দেখাচ্ছে”
এরপর মা সব কথা বল্লো যে-“তোর বাবা একটা ওসুধ এনেছে দুধ বারবার সকালে দেখলি না খাবার টেবল এ খেলাম? তোর বাবা বলেছে ডেইলী একটা করে খেতে”
আমি-” সেই কারণেই বস এ যখন তোমার মাইয়ে হাত পড়লো বেশ ভরা মনে হচ্ছিল”
নরেনদা-“হা মেমসাব আমিও যখন আপনার ব্লাউসটা লাগাতে যাচ্ছিলাম তখন একবার হাত ঠেকলো বেশ শক্ত লাগলো আপনার মাইটা”
আমি-“আচ্ছা ওসুধের পাতাটা দাও দেখি একবার” আমি ট্যাবলেট এর পাতাটার পেছনে ওয়ার্নিংগ:এ পরে দেখলাম সাইড এফেক্ট হতে পরে জোড় প্রথমবার কিন্তু পরে সেরে যাবে, আর ব্রেস্টে স্লাইট্লী পেইন হতে পারে,
তাই আমি বললাম -“এতে ভয়ের কিছু নেই সাইড এফেক্ট পার্মানেংট নয় টেম্পোরারি. ভালো কথা এই যে এরপর থেকে আমরা আগের মতো দুধ খেতে পারবো.”
এরপর নরেনদা ভাই কে আস্তে করে শুইয়ে দিলো, তারপর মার কাছে এসে বল্লো-“মেমসাব দেখি কী অবস্থা হয়েছে আপনার মাইয়ের.”

আমিও মার একটু কাছে এলাম , মা বল্লো দারাও চালক যেন দেখতে না পায় এই বলে চালকের দিকে পীঠ করে বসলো, এরপর নরেনদা ব্লাওসের হুক খুলে দেখে অবাক মাই দুটোর অবস্থা আগের মতো ফুলে আছে, বোঁটা দুটো সাইজ়েও অনেক বড়ো হয়েছে,আমরা দুজনেই হামলে পড়লাম এইকোরে. এক দের ঘন্টা কেটে গেলো প্রায় পৌছে গেছি, চালক ভালো টেনেছে তাই ৪০-৪৫ মিনিট আগেই পৌছে গেছি. মাও ব্লাউস লাগলো আগের থেকে একটু বেটর ফীল করছে এখন. নেমে দেখলাম গ্রামটা বেশ শান্ত বোধহয় দুপুর বলে, আমি মোবাইলে টাইম চেক করে দেখি ১২.৩০ বাজছে, কিন্তু কোনো নেটওয়ার্কের সিগনাল দেখছি না, আমি বললাম-“কী গো নরেনদা দুটো সিমের কোনো টাই আমার কাজ করছে না” মাও সাই দিলো আমারও.
নরেনদা-“বাবু গ্রাম এ কোনো টওয়ার নেই, সিগনাল পাওয়া যাবে না, গ্রামের প্রধানের বাড়িতে টেলিফোন আছে আমাদের প্রয়োজন হলে ওদের বাড়ি যাই”
আমি-“ধুর ভাবলাম হটস্টার.কমে আজ় ম্যাচটা দেখবো, আমি জানি খানকীর বাচ্চা বিরাট কোহলি গাঢ় মেরে দেবে কিন্তু ধাওয়ান আর রোহিতের ব্যাটিংগ দেখতাম,ফ্রী থ্রীজী ইংটারনেট প্ল্যান ওব্দি নিলাম তুমি বলেছিলে যে এখানে করেংট নেই তাই, তা মোবাইল চার্জ তো করতে পারবো কিছু ভাবে?”
নরেনদা-“তা বাবস্তা করে দেবো ব্যাটারী দিয়ে, চলুন এবার হাটা পথ”
আমরা হাঁটা শুরু করলাম একটা বাঁশঝার গেলো, একটা পুকুর গেলো ,একটা ক্ষেতের পর এলো নরেনদার বাড়ি. খুবই ছোটো বাড়ি হার্ড্লী ২-৩ টে ঘর হবে বাড়ির সামনে বেরা দেওয়া, দু সাইডে ভাংডী আর পেপে গাছ লাগানো.
ঘর থেকে একটা বেশ বয়স্কো বুড়ি বেরলো লাঠির উপর ভর দিয়ে, কাপা কাঁপা গোই বলে উঠলো-“কেড়ে বাবা নারু এলি?”
হ্যা মা আমি নরেন প্রণাম করলো, দেখা দেখি মাও প্রণাম করলো. “দেখো কে এসেছে মেমসাব আর উনার দুই ছেলে, গ্রাম ঘুরতে এসেছে”
বুড়ি-“আই বাবা তোরা আই ভেতরে আই.”

ঘরে ঢুকে দেখি ভেতর ছোট্ট একটা উঠান একসাইডে একটা ছাগল বাধা, আর উঠানে ৩-৪ টে মুরগি চড়ে বেড়াচ্ছে.
বুড়ি-“দারা তদের জন্য চা বানাই “, বলে উনুনে ফু দিতে লাগলো
খনিকখন বাদে আমাদের জন্য চা নিয়ে এলো, বল্লো জলখবার দিই-“রুটি আর গুড়”
আমি বললাম না না ঠিক আছে আমরা বাস্ স্টানডেই কচুরি মিস্টি খেয়ে নিয়েছিলাম পেট ভরে আছে, চা মুখে দিতেই গা গুলিয়ে উঠলো কোন স্বাদ নেই তলতলে চা না আছে চিনি…না আছে দুধ, কিন্তু বাধ্য হয়ে খেতে লাগলাম, এরপর আমি বললাম”আমি একটু গ্রাম ঘুরে আসি”
নরেনদা-“ঠিক আছে বাবু যাও ঘুরে আসো”
মা বল্লো -“আমি একটু রেস্ট নেবো খুবই ক্রান্ত , এক-দের ঘন্টা না ঘুমালেই নয় ” এই বলে ছোটো ভাই কে নিয়ে ঘরে ঢুকে গেলো একটা ছোটো চালার ঘর কিন্তু বেশ ঠান্ডা বাইরের চেয়ে, খাটে শুয়ে পড়লো ছোটো ভাই পাশে.
নরেনদা বাইরে বুড়ির সাথে কথা বলতে লাগলো. টাইয়ার্ড ছিলো বলে নরেনদাও কথা বলতে বলতে ঘুমিয়ে পড়লো, বাইরের খাটায়াটাই.
আমি ধানের জমির আল বরাবর হেটে চললাম, একটা মানুসের টিকিও দেখতে পেলাম না, খনিকখন বাদে ২-৩ টে চাসীকে দেখতে পেলাম উপুর হয়ে জমিতে আগাছা সাফ করছে, আরও খানিকখন যাওয়ার পর অনেক কজন মহিলাদের দেখতে পেলাম, সব বয়সের মহিলারা মিলিয়ে মিশিয়ে আছে, মজার ব্যাপার হলো কারোর গায়ে ব্লাউস নেই একটা শাড়ি খালি জড়ানো পীঠ ফাঁকা আর দুদূর কাছে টাইট করে বাধা, আমি মুচকি হাঁসলাম আরও খানিকখন যাওয়ার পর একটা পুরনো কালী মন্দির দেখতে পেলাম খুব একটা বড় না. সামনেই একটা বিশাল বটবৃক্ষ(ফিকুসবেঙ্লেন্সিস) চারিদিকে লাল লাল ফল পরে আছে তার নীচে একটা তান্ত্রিক টাইপের লোক, পরনে লাল রংয়ের কাপড় (গেরুয়া নয় লাল), কপালে লাল তিলক , গলাই রুদ্রাক্ষের মালা, আমি একটু কাছে যেতেই কোথা থেকে একটা বুড়ি এসে বললে উঠলো-“এই পোলা মহারাজ কে জালাস না, উনি ধ্যানমগ্ন, তুই কোথা থেকে আসছিস? তোকে তো এই গ্রামের মনে হচ্ছে না”

মনে হবেই বা কি করে সব চাসা ভূসো আর মাঝখানে আমি শার্ট প্যান্ট পরা আলাদা তো লাগবেই, তাই আমি ভয় পেয়ে গেলাম, বললাম-“আমি উনাকে ডিস্টর্ব করছি না মন্দিরটা দেখতে যাচ্ছিলাম এই আর কী, অসুবিধা নেই চলে যাচ্ছি” আমি দৌড় লাগলাম…..নরেনদার বাড়ি পৌছাতে আদা ঘন্টা লাগলো , মনেই হচ্ছিল না হাঁটতে হাঁটতে এতোটা পথ চলে এসেছিলাম.
মোবাইলে তাকিয়ে দেখি ২.৩০ বাজছে ব্যাপক খিদে পেয়েছে.
বাড়িতে ঢুকতে দেখি সবাই ঘুমাচ্ছে নরেনদা,মা,ছোটো ভাই, একমাত্র বুড়ি রান্না করছে কী করতে করতে একে একে সবাই উঠে গেলো, বুড়ি বল্লো-“নে এবার খেয়ে নে তোরা বেলা গড়িয়ে যাচ্ছে”
নরেনদা আমাকে বল্লো “বাবু আসুন হাত মুখ ধুয়ে নেবেন “, আমি ভাবলাম বোধহয় নলকূপ টাইপের কিছু হবে একটা , কিন্তু কোথাই কী দেখি একটা ছোটো পুকুর নরেনদা সোজা নেমে হাত মুখ ধুতে লাগলো আমকেও ডাক দিলো আমিও ভয়ে ভয়ে গেলাম কোনো মতে একটু জল দিয়ে হাতটা কছলে ধুয়ে পালিয়ে এলাম, বুড়ি উঠনে একটা ছোট কিছু পেতে দিলো সামনে তিনটে থালা দিলো এর পর আমাদের পরিবেসন করতে লাগলো, পুকুরের কাকরার ঝোল, বেগুন আর বড়ির ঝোল ,আলুভাজা আর মুং ডাল, আমি একটু অবাকি হলাম গরীব মানুষের বাড়িতেও ভালো অথিতি আপ্যায়ন পাওয়া যাচ্ছে, আমরা খাওয়া আরম্ভ করলাম , এর পর বুড়ি এক এক করে কথা বলতে লাগলো আমাদের সবার সাথে, এর পর নরেনদা কে জিজ্ঞেস করলো-“তুই তাহলে কী ঠিক করলি নারু?”
নরেনদা-“মা ঠিক বুঝলাম না”
বুড়ি-“আরে এটা তোর বাপ ঠাকুরদার ভিটে এখানে আর থাকবি না, তোর বয়স ও তো হতে চলল, আমি আজ আছি কাল নেই, মরার আগে নাতি নাত্নীর মুখ কী দেখতে পাবো না, এবার গ্রামে একটা মেয়ে দেখে বিয়ে করে সংসারী হ, লাস্ট জীবনে তো সবাই চাই যে ছেলে, বৌমা,নাতি নাত্নী কে নিয়ে সুখে ঘর করুক, তা বিয়ে কোবে করবি শুনি?”

মা কেসে উঠলো বলতে তো পারবে না যে নরেন দুটো বাচ্চার অলরেডী সে জন্মও দিয়েছে, তার মধ্যে একটা কোলেরটা. কী করবে খাবার খেতে লাগলো.
নরেনদা আমতা আমতা করে বলতে লাগলো- “এখন তো কিছু ঠিক করি নি পরে দেখা….যাবে…….”
বুড়ি- “আর কবে দেখবি শুনি আধ বুড়ো তো হয়ে গেছিস এবার ভাব” এই বলে বুড়ি কাঁদতে লাগলো.
মা আর আমি সান্তনা দিতে লাগলাম , বলার কিছু ছিলো না, কী বা এক্সপ্লেন করতাম বুড়িকে, তাই সবাই খাওয়া শেষ করলাম, সন্ধ্যে বেলার পরিবেশটা বেশ দেখাছিলো, তবে সন্ধ্যা নামতে দেখি চারিদিকে নিস্চুপ হয়ে গেলো, শুধু ঝিঁঝি পোকার শব্দ আর বাড়ির পেছন দিকের পুকুরের ব্যাংয়ের গাঙ্গর গাঙ্গর শব্দ, রাতে ডিনার সারলাম কুপির আলোতে, তারা তরী সবাই শুয়ে পড়লাম কারণ করার তো কিছু নেই এখানে, আমি আর মা ঘরে একটা কুপি জলছে মার গায়ে একটা ম্যাক্সী সুতির , নরেনদা বাইরের খাটিয়াই আলোর দরকার ছিলো না কারণ জোছনার আলোতে উঠানটা বেশ পরিষ্কার দেখাচ্ছে, বুড়ি অন্য ঘরে ঘুমাচ্ছে. হঠাত মনে হলো একটা কালো লম্বা হাত মার দিকে ধেয়ে আসছে, আমি খপাত করে ধরে কেরে বলে উঠলাম,”আমি আমি বাবু কোনো ভয় নেই গ্রামে চুরি ডাকাতি হয় না বলতে গেলে”-
নরেনদা মা কে আস্তে আস্তে বলল মেমসাব বাইরে আসুন দেখুন কী সুন্দর চাঁদের আলো চলুন বাইরে মাঠে ঘুরে আসি রাতের পরিবেশ খুব ভালো, মা রাজী হলো না মনে হলো একটু রেগে আছে নরেনদার উপর, নরেনদা শেষে মাকে মানাতে পড়লো, আমি বললাম-“আমি যাবো নরেনদা আমার একা থাকতে ভয় লাগছে”
নরেনদা-“নিস্চয় সাহেব আসুন.”
[Image: 20220401-214720.png]
Like Reply
#4
অসাধারন
cool2  cool2  
Like Reply
#5
--------3---------


আস্তে করে বিছানা থেকে মা আর আমি উঠে পড়লাম ছোটো ভাই শুয়ে ঘুমাচ্ছে, ওকে শুয়ে রেখে দেওয়া হলো, এরপর নরেনদা আস্তে করে বাড়ির সদর দরজা(দরজা বললে ভুল হয় একটা ঝাপরি মতন) খুলে ফেলল আমরা বাড়ি থেকে বেরিয়ে গেলাম , খনিকখন হাঁটতে লাগলাম নরেনদার পেছন পেছন, পূর্ণিমার চাদের আলোয় প্রায় পরিশকারী বোঝা যাচ্ছিলো চারিপাস, দু তিনটে কুরে ঘর ছাড়া তেমন আর কিছু নজরে পড়ছে না, চারিদিক শুধু ধানের ক্ষেত যতদূর ওব্দি নজর যাচ্ছে.
“আমরা কোথাই যাচ্ছি?” হঠাত মা একটু ভারি গোলাই বললে উঠলো
নরেনদা-“চলুন না রাতে গ্রামের পরিবেশ তো আর শহরের পরিবেশ তো আর এক নয় , আপনার ভালো লাগছে না জোছনার রাত্রি?”
মা কোনো উত্তর দিলো না, অনেকটা পথ চলার পর হঠাত নজরে পড়লো একটা পোড়া বাড়ির মতো দোতলা বেশ বড়ো অনেকটা এরিযা জুড়ে এক সাইড একটু ভাঙ্গা , চারিদিকে খুটি বাধা আরে তাতে তার কাঁটা জড়ানো, একটু অবাকি লাগছিলো, আমি নরেন্দকে জিজ্ঞেস করলাম- ” নরেনদা এটা কিসের বাড়ি গো? চারিদিক কাঁটাতার দিয়ে ঘেরা কেনো?”

নরেনদাও একটু অবাক হলো বলল আগে তো এটা একটা ব্রিটিশদের একটা পাটকল ছিলো, আমি শুনেছি দেশ স্বাধীন হওয়ার পর গ্রামের লোকেরা নাকি ওটাতে আগুন লাগিয়ে দেয় আর ভেতরে যে কজন ব্রিটিশ ছিলো ওদের পুড়িয়ে মেরে ফেলা হয় , আগে তো আমরা ছোট বেলায় এখানে আসতাম ফুটবল খেলতে ভেতরে একটা ছোটো মাঠ মতো আছে, কিন্তু জানি না এখন তারকাটা দিয়ে ঘেরা কেনো বোধহয় সরকার পুরনো বাড়ির সংস্কার করবে”
আমি-“তা রেনোভেশনের জন্য কাঁটাতারের কী দরকার? যাই হোক আমার ঘুম আর আসছে না, চাদের আলোয় সব স্পোস্ট দেখা যাচ্ছে চলো ভেতরে যাওয়া যাক দেখি কী আছে ভেতরে”মা-“দেখছিস না চারিদিক ঘেরা যদি কিছু হয় তারাতারী বাড়ি চল অনেক হলো গ্রাম ঘোড়া, আমার গুম আসছে”নরেনদা-“আ বৌদি ছোটো সাহেব ঠিকই বলেছেন চলুন ভেতরে একবার যাওয়া যাক, আমি তো এই গ্রামেরি ছেলে ভয় কিসের? বাইরে থেকে বোঝা যাচ্ছে না কিন্তু ভেতরটা বেশ বড়, আসুন” মার চরম আপত্তি থাকা সত্তেও আমি আর নরেনদা হাত ধরে টেনে নিয়ে গেলাম মাকে, ভেতরটা চমতকার, চারিদিকে ছোটো ছোটো ঘর বোধহয় এইগুলোতে পাটের কাঁচামাল রাখতো, দু তিনটে ভাঙ্গা লোহার মেসিন-ও দেখলাম, বারান্দাটা মার্বেল পাথর দিয়ে ঘেরা, মাজখানে একটা ফোয়ারা মতন, মনেই হচ্ছিল না যে ওটা যুটমিল. নরেনদা একটা ধাপিটে বসলো বল্লো “বসূন মেমসাব”.
মা বসলো নরেনদাও পাশে বসলো মাই ভাঙ্গা সিড়িটা দিয়ে উপরে উঠতে লাগলাম ভাবলাম গিয়ে দেখি দোতলায় কী আছে?, মা বল্লো -“সুহিল বাবা সাবধানে চলিস বাড়িতে সাপ-খপ থাকতে পারে”
আমি-“জোছনার আলোতে দেখাই যাচ্ছে চিন্তা করো না”

নরেনদা এবার হাতটা মার কাঁধে রাখলো আর অন্য হাতটা দিয়ে একটা মাই কপাত করে ধরে ফেলল, কিন্তু মা নরেনদার হাতটা বারি মেরে সরিয়ে দিলো , নরেনদা আবার একবার ট্রায় করলো কিন্তু সেই একই পরিণাম.
নরেনদা-“মেমসাব কী হয়েছে আপনি আমার প্রতি রেগে আছেন? আমি কী আমার দোশটা কী জানতে পারি?”
মা কোনো উত্তর কিলো না, এবার নরেনদা মার গালে একটা কিস করে আবার জিজ্ঞেস করলো-“প্লীজ় বলুন কী হয়েছে?”
শেষে মা মুখ খুলল-“এসবের মানে কী!! আর তো আমার কোনো প্রয়োজন নেই তোমার. তা এখন থেকে তুমি এই গ্রামে থাকবে?, তোমার মা তো বিয়ের জন্য উঠে পরে লেগেছে, তাহলে যাও গ্রামের একটা পেত্নীকে বিয়ে করে থাকো এখানে”
নরেনদা-“এতে আমার কী করার আছে, মার বয়স হয়েছে তাই উনি অমন কথা বলছেন, প্রত্যেকেই তাই ভাবেন এই বয়সে, এই গ্রাম এ আমি আর মানিয়ে নিতে পারবো না , কে বলেছে এই গ্রামে আমি থাকবো”
মা-“তাহলে তোমার মাকে বলে দিচ্ছ না কেনো আমাদের সম্পর্কের কথা, সব সত্যি বলে দাও যে ওই দুটো বাচ্চা তোমার”
নরেনদা-“সে নাহয় বললাম তা আপনার স্বামী সম্পর্কে জিজ্ঞেস করলে?”
মা-“বলবে মরে গেছিলো আমার বর আর যেহেতো দুটো বাচ্চা ছিলো আমার তাই ওদের দেখাসুনা খেয়াল রাখার জন্য একটা বাবা দরকার ছিলো সেই কারণেই তুমি কোর্টে গিয়ে রেজিস্ট্রি ম্যারেজ করে ফেলেছ আমার সাথে”
নরেনদা-“তা কিকরে সম্ভব সাহেব বেছে থাকা সত্তেও এতো বড়ো মিথ্যে কথা আমি কি করে বলব, আমি উনার খেয়ে পরে কী করে এই প্রতিদান দেবো? না না!! এ হয় না.”

মা-“তাহলে বলবে যে আমার বর অন্য একটা মেয়ের সাথে পালিয়ে গেছে, আমি বড্য একা হয়ে পড়েছিলাম দুটো বাচ্চাকে একা সামলাতে পারা কস্টকর হয়ে পড়েছিলো তাই তুমি আমায় বিয়ে করেছো, প্লীজ় নরেন আমি তোমাকে ছাড়া থাকতে পারবো না” মা কান্না আরম্ভ করলো.
নরেনদা মার মাথা নিজের ঘরে রেখে মতই হাত বুলতে বুলতে বল্লো-“মেমসাব আমিও আপনাকে ছাড়া থাকতে পারবো না, দেখি কাল মাকে ঠান্ডা মাথায় সব খুলে বলবো….কেমন”
এরপর নরেনদা একটা হাত দিয়ে মার দুদু চিপতে লাগলো, ম্যাক্সী ভিজতে আরম্ভ করলো.
মা-“নরেন এখানে না”
নরেনদা-“আ মেমসাব দেখুন না চরিপাশে কেউ নেই শুধু আপনি আর আমি কী সুন্দর রোম্যান্টিক পরিবেশ ” এর পর মার ম্যাক্সীটা খুলে ফেলল , দুটো বিশাল বিশাল মাই দুটো বেরিয়ে এলো, নরেনদা মার কোলে মাথা দিয়ে দুধ খেতে লাগলো, আর মা এদিকে নরেনদার বাঁড়াটা বের করে খেঁছতে লাগলো.
আমি দোতলায় এক সাইড টা ঘুরে বেড়াচ্ছি, চারিদিকে ছোটো ছোটো ঘরের মতো, কিছুর দরজা আছে কিছুর নেই, ভিতরে টর্চ মেরে দেখলাম সব আবর্জনা ভর্তি ইট-পাটকেল, কাঠের টুকরো…কিছু চটের পঁচা বস্তা যা হয় পোড়া বাড়িতে আর কী, আমি এক একটা ঘরে ঢুকে সব কিছু এক্সপ্লোর করতে লাগলাম , বেশ মজাই লাগছিলো.

এদিকে নীচে নরেনদার দুধ খাওয়া হয়ে গেলে মাকে পুরোপুরি কাপড়চোপর খুলিয়ে উলঙ্গ করে মার্বেলের উপর শুয়ে দিয়ে বাঁড়া অলরেডী গুদের মধ্যে ভরে ফেলেছে.
ময়লা-আবর্জনা,ধুলোবালি ছাড়া উপরে আর কিছু পেলাম না, আমি নীচে নামার জন্য পেছন ফিরলাম হঠাত নজরে পড়লো উপরের অন্য একটা সাইডে. চাদের আলোয় বোঝা যাচ্ছিলো ওদিকটা বেশ পরিস্কার এই সাইড এর মতো অগুছালো না, কিন্তু প্রব্লেম হলো যাওয়ার যায়গাটা একটু ধসে পড়েছে পুরনো বাড়ি তো, আর ভাঙ্গা যায়গাটার দু-তিন হাত পেছনে কয়েকটা বস্তা আর ভাঙ্গা কয়েকটা বাক্স , মনে হলো ব্লক করার জন্যই পার্টিক্যুলার ওই লোকেশনে ওগুলোকে কেউ রেখেছে, আমি ভাবলাম ওই দিকে যাওয়ার নিশ্চয় অন্য কোনো রাস্তা আছে কিন্তু একটু বেশি সাহস দেখালাম ওই ভাঙ্গা যায়গাটা পার হতে লাগলাম, ভয় করছিলো একটু অসাবধান হলে সোজা নীচে একতলায় এসে পরবো আর তাতে হাত-মাথা-ঘাড় ভাঙ্গতে পারে, শেষে যায়গাটা পার হলাম এবার ওই বস্তাগুলো যেগুলো দিয়ে ব্লক করা ছিলো টিপতে লাগলাম, মনে হলো ভেতরে বালি দিয়ে ভর্তি করা আছে, আমি ওগুলো টপকে গেলাম, ও বাবা স সাইড রিতিমতো পরিস্কার চক চক করছে মনে হলো কেউ রীতি মতো এখানে বসবাস করে, কী থাকতে পরে ভেতরে, আমি কিছুক্ষনের জন্য থতমতো খেয়ে দাড়িয়ে থাকলাম.
নীচে নরেনদা এরমধ্যে মার গুদে দুবার ঢেলেছে মাল, মার গুদ বেয়ে বেয়ে গড়িয়ে পড়ছে নরেনদার মাল, দুজনে একে ওপরকে জড়িয়ে ধরে শান্ত পরিবেশ উপভোজ করছে.

আমার অবস্থা তো সোচনিয় কী করবো বুঝতে পারছিলাম না, শেষে সব সাহস যুগিয়ে একটা কারটন বাক্স নিয়ে ওপরের সেলোটেপটা ছিড়ে ফেললাম আর বাক্স টার মধ্যে নজর দিতেই দেখলাম কিছু ছোটো ছোটো প্লাস্টিকের প্যাকেট আর তাতে চ্যাবনপ্রাসের মতো কালো কালো কিছু জিনিস তবে একটু শক্ত, একটা প্লাস্টিক ছিড়ে নাখের কাছে ধরতেই একটা উড়ো গন্ধ নাকে লাগলো, মনে হলো এটা কিছু নেশার জিনিস হবে, হাই ভগবান আমরা কোথায় এসে পৌছালাম নিস্চয় কাছে কেও থাকতে পারে, সিগগিরি নরেনদা আর মাকে বলে পালাতে হবে এখান থেকে.আমি দৌড়ে নীচে নামবো কিন্তু ততক্ষনে অনেক দেরি হয়ে গেছে, দেখি দরজার সামনে দুটো বেশ লম্বা কালো মোটা লাখ দাড়িয়ে আছে, একটার মাথায় গামছা বাধা আর একটার টেকো মাথা চাদের আলো পরে চক চক করছে, খালি গা নীচে লুঙ্গি পড়া.
এখানে কী করছিস এই বলে দুজনে আমাকে ধরে ফেলল আর টেনে ঘর থেকে বের করলো, আমি দেখলাম অন্য একটা ছোটো ঘর গুলোর দরজা খোলা ভেতর থেকে একটা হারিকেন বা কুপি টায়পের কিছু জলছে আলো আসছিলো, আমি ভাবলাম ইশ্স ভুল হয়ে গেছে আগে যদি ওই ঘরটা চেক করতাম তাহলে হয় তো পালাবার রাস্তা ছিলো, এখন আর কোনো উপায় নেই, ওরা বোধহয় ওই ঘরে ঘুমাচ্ছিলো আমার আওয়াজে উঠে পড়েছে, আমাকে অন্য একটা সিরি দিয়ে নীচে নামিয়ে আনল এরি মধ্যে আরও দুজন জূটে গেলো, জানি না এখন কী হবে.
নীচে ওরা নামতে দেখে মা আর নরেনদা নেঙ্গটো হয়ে একে অন্যকে জড়িয়ে ধরে আছে, নরেনদা মা হতভম্ব হয়ে গেলো, ওই লোকগুলোও একটু অবাক হয়ে গেলো.

মা ম্যাক্সীটা তারা তরী পড়তে যাচ্ছিলো কিন্তু দুটো লোকের একজন মাকে আর আরেকজন নরেনদা কে ধরে ফেলল, আমাদের একটা ঘরে বন্দী করে দিলো, মার আর নরেনদা ওই অবস্তাতেই থাকলো, বাইরে থেকে তালা লাগিয়ে দেবার শব্দ পেলাম, আমি বললাম-“নরেনদা উপর তলাতে একটা ঘরে কিছু বাক্স ছিলো যেগুলোর মধ্যে একটা উগ্রো গন্ধের একটা জিনিসে ভরা”
নরেনদা-“কী জিনিস ,কেমন দেখতে?”
আমি-“কালো কালো ময়দা সানার মতো একটু নরম আর উগ্রো গন্ধও”
নরেনদা-“হে ভগবান বোধহয় আফিম হবে, আমাদের পাশের গ্রামে ব্যপক ভাবে আফিমের চাষ আর ব্যাব্‌সা চলে পুলিস দু বার ধরেও ছিলো কিন্তু ওদের গ্যাঙ্গ লীডারকে ধরতে পারে নি, এখন এরা বোধহয় আমাদের গ্রামে এসে ডেরা বেঁধে বসেছে”
ওই লোক চারটে আবার এসে দরজার তালা খুলে আমাদের তিন জনার চোখে কাপড় বেধে দিলো হাত বেঁধে ফেলল পেছন দিকে, তারপর টেনে বাড়ির অন্য একটা সাইডে নিয়ে গেলো তারপর কিছু সিড়ি বেয়ে নীচে নামলো অনেকটা পথ, শেষে থামলো.
চোখের কাপড় খুলে ফেলল.একটা ট্যূব লাইট আমরা তো চমকে উঠলাম এই অজপারাগ্রামে লাইট এলো কোথা থেকে !! ঘরটা বেশ বড়ো, একসাইডে একটা টেবিল চেয়ার আর তার উপর কিছু ফাইল, টেবিল এর উপর একটা লপ্তপো, মনে হলো কাছা কাছি কোথাও থেকে একটা জেনারেটারের সাওন্ড আসছে, দেয়ালে একটা বড়ো ঘড়ি তাতে রাত পৌনে দুটো বেজেছে (১.৪৫)

খনিকখন বাদে একটা লোক এলো সে অন্যদের চেয়ে আলাদা বস মনে হলো বেশ রাগ চোখে মুখে কালো রং আধা টাকপরা লম্বা বেশ মাস্কুলার , পরনে একটা টি-শার্ট আর জীন্স. পেছন পেছন ওই চারটে লোকও এলো.
একে একে আমাদের সকলকে দেখতে থাকলো, একমাত্র আমারি পরনে পোষাক ছিলো, নরেনদার দুহাত পেছনে বাধা তাই নেতিয়ে পড়া বাঁড়াটা স্পস্ট দেখা যাচ্ছিলো তার নীচে বিচি দুটো ঝুলছে, মারো গুদ থেকে তখনো নরেনদার মাল চুঁয়ে চুঁয়ে পড়ছে আর বিশাল বিশাল মাই দুটো থেকে দুধ লীক করে যাচ্ছে, বোঝায় যাচ্ছিলো যে ওই ট্যাবলেটে ভালই কাজ দিয়েছে.
লোকটা এরপর টেবিলের কাছ থেকে চেয়ারটা টেনে আমাদের সামনে বসলো তারপর জিজ্ঞেস করলো… ” তোরা এখানে কী করছিস তোদের কে পাঠিয়েছে? এটা আমাদের সীক্রেট যায়গা, তিন বছর ধরে এখানে আফিমের ব্যাবসা করছি আর তোরা ভাবছিস এসে সব পন্ড করে দিবি!! কোন ন্যূজ় চ্যানেলে তোরা কাজ করিস? ” এই বলে নরেনদার পেটে একটা জোরে লাথ মারল তার পর চুলের মুঠি ধরে মুখে আরেকটা কিলদিলো ঠোঁট কেটে রক্তও ঝড়তে লাগলো.

আমি বললাম- “না স্যার আপনি ভুল করছেন, আমরা কোনো ন্যূজ় রিপোরটার নই ,আমরা এগ্রাম এ এসেছি ঘুরতে প্লীজ় আমাদের ছেড়ে দিন, আমরা কাওকে কিছু বলবো না, এটা আমার মা আর ওটা নরেনদা বাড়িতে কাজ করে”
বস-“কী করে বিশ্বাস করবো তোরা রিপরটার না , বা আন্ডরকভার পুলিস না? আমাদের ধরতে এসেছিস পেছনে তোদের পুলিস ব্যাকআপ ফোর্স আছে আসে পাশে লুকিয়ে”
আমি-“না স্যার মোটেও না রিপোরটার হলে আমাদের কাছে ক্যামেরা থাকবে সেটা কই কোনো হিডেন কামেরাও নেই, পুলিস বা রিপোরটার হলে কী নেঙ্গটো হয়ে এরা দুজন চোদা চুদি করতো?”
বস-“তুই যে বললি এটা তোর মা আর ওটা তদের বাড়ির কাজের লোক, তাহলে তোর মা বাড়ির কাজের লোকের কাছে চোদন খাচ্ছে, ঢপ মারার যায়গা পাও না, সত্যি কথা বল?” এই বলে লোকটা এবার আমার গিলে একটা চর মারল.
মা চেঁচিয়ে উঠে বল্লো-“এটা সত্যি প্লীজ় আমাদের ছেড়ে দিন আমরা আর এইমুখো আর কোনো দিন হবো না”

বস এর পর দাঁত মুখ খিঁচিয়ে আমার প্যান্টের পকেটে হাত ঢুকিয়ে আমার মোবাইলটা বের করলো তারপর সব কল হিস্টরী আর ওল্ড মেসেজ চেক করতে লাগলো, অনেকখন চেক করার পর শেষে যখন কোনো প্রূফ পেলো না তখন একটু ঠান্ডা হলো, আমার মোবাইলটা ঘাটতে লাগলো , মোবাইলে কিছু মার নেঙ্গটো পিক্চার ছিলো , কিছু এম এম এস-ও ছিলো নরেনদার,বাবার,আরও অনেকের সাথে, এসব দেখে লোকটার চোখ তো চরক গাছ, জীন্স পড়া থাকলেও বোঝা গেলো যে ধন খাড়া হয়ে গেছে.
বস-“সত্যি তাহলে বলছিস, তোরা রিপোরটার বা পুলিসের লোক না, কিন্তু এখানে এসে ব্যপক ভুল করে ফেলেছিল তোদের ছাড়া চলবে না, প্রত্যেককে মরতে হবে, তোদের মেরে ফেলে মাটি খুড়ে পুতে ফেলা হবে. আমাদের সীক্রেট যায়গায় যে এসেছিস তার শাস্তি তো পেতে হবে”
মা হাও মাও করে কেঁদে ফেলল, আমরা সবাই রিকোয়েস্ট করতে লাগলাম প্লীজ় আর হবে না এরকম, এটা জাস্ট একটা মিস্টেক, লাস্ট চান্স দিন, আপনারা যা বলবেন তাই করবো.

শেষে বসটা মানলো, চেয়ার থেকে উঠে মার কাছে এলো তারপর মার সামনে দাড়িয়ে তার নগ্ণ রূপ উপভোগ করতে লাগলো, মার গালে হাত রাখলো তারপর গলাই….আস্তে আস্তে হাত নামলো নীচের দিকে ,দুধ দুটো দু হাত দিয়ে একটু চিপে দেখলো হালকা করে, এরপর আঙ্গুল দিয়ে বোঁটা দুটো নাড়াতে লাগলো, একেই দুধ লীক করছিলো বোঁটা দুটো দিয়ে তার উপর আঙ্গুল এর ছোঁয়া পেয়ে আরে বেশি দুধ লীক করতে লাগলো, লোকটার আঙ্গুল ভিজে যাচ্ছিলো, শেষে একটা বোঁটাই টেপন মারতেই চিরিক করে অনেকটা দুধ লোকটার মুখে ছিটে পড়লো, আবার দুধে ভেজা আঙ্গুল দুটো মুখের মধ্যে ঢুকিয়ে চুষে নিলো, এর পর হাত নামলো মার মাংসল পেটে …. শেষে হাত গিয়ে থামলো গুদে, নরেনদার রসে ভরা গুধ আঙ্গুল ঠেকাতেই তাতে লেগে গেলো নরেনদার মাল.
এসব দেখেবকী যে চারটে লোক ছিলো তাদেরও লুঙ্গির ভেতর থেকে খাড়া বাঁশ সামনের দিকে দাড়িয়ে পড়েছে.এরপর বসটা বলে উঠলো.
বস-“আচ্ছা একটা শর্তে তোদের ছেড়ে দিতে পারি, তোদের কথা দিতে হবে যে এই দিকে যেন আর পা না রাখিস, আর এসে যে ভুলটা করে ফেলেছিস তার জন্য তোর মা কে পেব্যাক করতে হবে আমাদের সাথে একরাত্রি কাটিয়ে.”

কালকে বলব এর পরে কি ঘটল মা আর আমাদের সাথে
[Image: 20220401-214720.png]
Like Reply
#6
----------4-----------


মা বলল আমি রাজী, যে চারজন দাড়িয়ে ছিলো তার একজন এসে মার হাতের বাঁধনটা খুলে দিলো, দুজন দৌড়ে কোথা থেকে একটা খাটিয়া নিয়ে এলো, মাকে হাত ধরে নিয়ে সেটার উপর বসানো হলো বস প্রথমে প্যান্ট খুলে ফেলল তারপর নিজের বাঁড়াটা মার মুখের কাছে ধরে বল্লো”নে একটা চুষে দে দেখি”.
মা সুন্দর করে বসটার ধোন মুখে নিয়ে ডীপ থ্রোট ব্লোজব দিতে লাগলো , অন্য তিন জন এগিয়ে আসলো এক এক করে, শুধু একজন এলো না দাড়িয়ে থাকলো, “কীরে আবদুল তোর আবার কী হলো একা দাড়িয়ে আছিস কেনো?, আফিম এর নেশা কাটে নি নাকি?”- বসটা বলে উঠলো. লোকটা রিপ্লাই করলো-“না না আমি ঠিক আছি এখানে.”
বুঝলাম না এর আবার কী ফান্দা!!.
বসের বাঁড়া চুষে যাচ্ছে মা , লোক তিনটে লুঙ্গি খুলে ফেলল সবারি বাঁড়া খাঁড়া হয়ে আছে সব ৮ ইংচির ওপর , মা একটার বাঁড়া হতে ধরে হ্যান্ডজব করতে লাগলো, আর বাকি দুটো মার দুই দুধের বোঁটায় মুখ লাগিয়ে দুধ খেতে লাগলো, “আ কী মিস্টি গরম দুধ খুব সুন্দর টেস্ট” দুজনার মধ্যে একটা বলে উঠলো, যেটার বাঁড়া নিয়ে ব্রোজব দিচ্ছিলো সেটা এবার বল্লো-“এই তোরা দুজন সব খাবি না আমার আর বসের জন্য রাখবি”, দুজনের মধ্যে একজন বলল এবার-“চিন্তা করিস না উমেশ এই মাগীর প্রচুর দুধ বেরচ্ছে আমাদের খাওয়ার পরও প্রচুর থেকে যাবে”
১৫ মিনিট চলার পর মার গলাই গরম মাল ছেড়ে দিলো বসটা, মা তা গিলে নিলো, যেটার ব্রোজব দিচ্ছিলো (পরে নাম জানতে পারলাম উমেশ) সেও ছাড়লো মাল মার হাতে.

এরপর বসটা বলে উঠলো-“খুব ভালো ব্রোজব দিয়েছিস মাগি এবার দেখি তোর দুধ খেয়ে তেস্টা মেটাই ,এই দিনু, কানু নে ওঠ তোরা এবার আমাদের দুধ খেতে দে.” বোঁটা চোষা বন্ধ করে তারা উঠে গেলো, কিন্তু দুজনেরই বাঁড়া শক্ত লোহার রড হয়ে দাড়িয়ে থাকলো, বসটা এবার মাকে খাটিয়াই শুইয়ে ডান সাইড এ সরে গেলো আর ডান পাশের মাইটার বোঁটা মুখে পুরে চুষে খেতে লাগলো , উমেশও বাম পাসেরটার উপর হামলে পড়লো.
এ-সবের মধ্যে কিন্তু আবদুলেকই যায়গায় দাড়িয়ে থাকলো, আমি ভাবলাম বোধহয় ও গার্ড দিক্ছে আমরা এই সুযোগে যাতে পালিয়ে না যাই তাই, কিন্তু বিশুর নজর খালি নরেনদার দিকে. এক দৃষ্টিতে নেঙ্গটো নরেনদার দিকে তাকিয়ে আছে আর মাঝে মাঝে আমার দিকেও তাকাচ্ছে. আমি অত গায়ে মাখালাম না ব্যাপারটা.
দিনু আর কানু এই দুজনার মধ্যে কেও একজন বলে উঠলো -“বস আপনার আর উমেশের দুজনের বাঁড়া দুটো তো চোষা আর খেঁছা খেয়ে ঠান্ডা হয়ে গেছে কিন্তু এবার আমাদের ৮ ইঞ্চি বাঁশ দুটো কী নামছেই না, একটু দয়া দেখান এই গরীব দুটোর উপর.”
বসটা-“ঠিক আছে এই মাগী কে দাড় করা উমেশ”
মাকে দাড় করানো হলো, এরপর বস বল্লো “নে লেগে পর দিনু”. বস ছাড়া প্রত্যেকের নামই জানা হয়ে গেলো আমার.
দুজনে এই কথা শোনার জন্যই অপেক্ষা করছিলো, দুজনেই মার কাছে এগিয়ে গেলো.

দিনু বলে লোকটা মার পেছন দিকে গিয়ে বল্লো-“আমি এর পাছা চুদবো কী সুন্দর মোটা মোটা পাছা এরকম জীবনেও দেখি নি” তারপর নিজের বাঁড়ায় একটু থুতু লাগিয়ে মার পাছার টাইট ফুটোর মধ্যে ৮ ইঞ্চি বাঁড়াটা ঢুকতে গেলো প্রথমে ঢুখছিলো না কিন্তু একটু জোরে চাপ মারতেই গোটা বাঁড়াটা ঢুকে গেলো , আর জোরে জোরে ঠাপ মারতে লাগলো.
কানুও থাকতে পড়লো না -“আমিই বা কেনো বাদ যাবো” এই বলে সেও নিজের বাঁড়াটা মার গুদের মধ্যে ঢুকিয়ে দিলো, কিন্তু নরেনদার মালে মার গুদ অলরেডী ভিজে থাকাই কানুর বাঁড়াটা স্মূদ্লী ঢুকে গেলো বেশি অসুবিধা হলো না.
মার পেছনে দিনু দাড়িয়ে পাছা আর সামনে কানু দাড়িয়ে গুদ চুদতে লাগলো, এদিকে বসটা আর উমেশ মার দুপাশের মাই দুটো কে রেহাই দেয় নি তাদের মুখ কালো বোঁটা দুটোতে. মার কাছে এটা কিছু নতুন এক্সপীরিযেন্স না আর আগেও অনেক ঘটেছে এরকম ইন্সিডেন্স তাই মা সাত পাঁচ না ভেবে চোখ বন্ধ করে মজা নিতে লাগলো.
হঠাত আবদুল দৌড়ে এসে নরেনদাকে পেটাতে শুরু করলো তারপর হাতের বাধনটা খুলে নরেনদার পাছার ফুটোর মধ্যে নিজের বাঁড়া ঢুকিয়ে দিলো, আর নরেনদার গলার কাছে একটা ধারালো চাকু ধরে বলল, চুপ চাপ থাক নাহোলে গলা ধর থেকে নামিয়ে দেবো বলে চুদতে লাগলো, আমি মনে মনে মুচকি হেঁসে বললাম- “তাহলে এই '. চোদাটা গেয়.”
৪০-৪৫ মিনিট পর দিনু আর কানু একে একে মার গুদে আর পোঁদে মাল ঢাললো.

বুকের দুধও প্রায় শেষ হয়ে এলো, কিন্তু দুধ খেতে খেতে বসের আর উমেশের বাঁড়া আবার দাড়িয়ে গেছে, তাই বস বল্লো- “নে মাগি লাস্ট বারের মতো একটা ব্লোজব দে তারপর তোরা ফ্রী.”
উমেশ-“আমিও তাহলে গুদে একবার ঢালী বলে ” মাকে খাটিয়াই শুইয়ে দু পা ফাঁক করে উমেশ গুদে বাঁড়া ভরে চুদতে লাগলো, মাল ভরা গুদে চুদতে বেশ মজাই হচ্ছিল উমেশের তার চোখ মুখের এক্সপ্রেশন দেখেই বোঝা যাচ্ছিলো, আর অন্য দিকে বসটার বাঁড়া মার মুখে, এইবার দুজনেই বেসিখন কংট্রোল করতে পড়লো না, ১৫-২০ মিনিটের মধ্যেই দুজনেই মাল ছাড়লো.
আবদুলও নরেনদার পোঁদে দুবার মাল ঢেলেছে.

এবার যে যার লুঙ্গি পরে নিলো, বসটাও জীন্স টি-শার্ট পরে নিলো, এরপর আমাদের সবাইকে এবার বাইরে নিয়ে যাওয়া হলো, এবার অবস্য চোখ মুখ ঢাকলো না. অনেক সিরি বেয়ে উঠে আমরা একতলার উঠনে পৌছালাম, আমি তো আকাশ থেকে পড়লাম!!!!
তারমানে এতকখন আমরা অংডরগ্রাউংডে ছিলাম!! বাপ রে বাপ!!, নরেনদা বাইরের উঠানে পরে থাকা প্যান্টটা পরে নিলো, মাও ম্যাক্সীটা গায়ে ঢুকিয়ে নিলো.
বসটা এসে এবার আমাদের বল্লো-“ফার্স্ট টাইম ভুল হয়েছিলো বলে ছেড়ে দিলাম, সেকেংড টাইম কিন্তু এই সুযোগ আর দেবো না, দ্বীতিয়বার আর এই মুখো যেন না হওয়া হয়, যা পালা সকলে, আর পুলিসকে জানাবার ভুল কক্ষনো করিস না.”
নরেনদা-“না না আর এই মুখো…….” আবদুল এসে নরেনদার মুখে আরও একটা কিল.
আবদুল-“তুই বাড়ির চাকর না? তাহলে সব কথাই ফোরণ কাটার কী আছে যা ভাগ গিয়ে!!”
বসটা ভালো মানুসের মতো আমার কাছে এসে আমার মোবাইল ফোনটা ফেরত দিয়ে দিলো,আমি থ্যাংক উ বলে দেরি না করে বেড়িয়ে পড়লাম মার হাত ধরে, নরেনদাও পিছু নিলো, মোবাইলে টাইম দেখলাম ৩.৩০ বাজছে, মা বলে উঠলো -” ব্যপক ঘুম আসছে, ভাগ্য ভালো এই যাত্রায় বেঁচে গেলাম আমার খুব ভয় লেগে গেছিলো.”

বাড়ি পৌছে টাইয়ার্ড মা ছোটো ভাইয়ে এর পাশে শুয়ে ঘুমিয়ে পড়লো, নরেন্ডাও বাইরের সেই খাটিয়াতে শুয়ে পড়লো, খনিকখন বাদে আমারও চোখ লেগে এলো তাই গিয়ে মার পাশে গিয়ে শুয়ে পড়লাম.
পরদিন মুরগীর ডাকে ঘুম ভাঙ্গলো তবে ভোর বেলা নয় একটু বেলাতেই, অনেক রাত হয়েছিলো শুতে , পাশে তাকিয়ে দেখি মা তখনো ঘুমাচ্ছে, আমি ব্যাগ খুজে ব্রাষটা বের করে বাড়ির উঠনে বেড়লাম দেখি নরেনদা একটা গাছের ডাল চিবোচ্ছে, জিজ্ঞেস করলাম-“ওটা আবার কী করছ? নরেনদা!! সকাল সকাল একটা গাছের ডাল চেবাচ্ছো কেন? তোমার মাথা খারাপ হয়ে গেলো নাকি?”
নরেনদা থুতু ফেলে বল্লো-“এটা হচ্ছে নীম গাছের একটা ডাল ওটা দিয়ে গ্রামের লোকেরা দাঁত মাজে.”
আমি ব্রাষে মাজন লাগিয়ে পুকুরের দিকে ছুটলাম মুখ ধুতে, ফিরে এসে দেখি মাও উঠে গেছে, হাতে ব্রাষ নিয়ে মাও পুকুর থেকে চোখ-মুখ ধুয়ে এলো.
নরেনদা বাড়ির বারান্দায় একটা মাদুর পেতে দিলো , তিনজনেই বসে পড়লাম, এরি মধ্যে বুড়ি আমাদের সকলের জন্য চা আর একটা বাটিতে চালভাজা আনলো.

মা বলে উঠলো- “কাকিমা আপনি উঠে পড়েছেন, সকাল সকাল এতো কস্ট করার কী দরকার ছিলো, তা আমাকে ডাকলেন না কেনো আপনার কাজে হাত লাগাতাম.”
বুড়ি-“না মা এই টুকু কাজে আবার কস্ট কী, তোমরা হোলি আমাদের অন্নদাতা চাকরদের মনিবসেবা করাই ধর্ম.”
মা-“ছি ছি এরকম কথা বলবেন না, নরেণকে আপনাকে আমরা ওই নজর দিয়ে দেখি না.”
বুড়ি হেঁসে আবার উনুনের কাছে চলে গেলো দুপুরের রান্নার প্রস্তুতি করতে.
আমি বাটি থেকে একটু চালভাজা মুখে দিলাম, কোনো স্বাদ নেই খালি নুন আর তেল দিয়ে মাখানো, চাও সেই পাতলা তলতলে আগের দিনের মতো, মুখে দিলেই বমি পেয়ে গেলো, মা আমার দিকে তাকিয়ে জিজ্ঞেস করলো “কী হয়েছে?”
আমি-“ফিস-ফিস করে বললাম চাটার একটুও স্বাদ হয় নি, মিস্টি অব্দি হয়নি.”
মা-“ঠিক আছে ঘরের মধ্যে আই চায়ের কাপটা নিয়ে.”

আমি চায়ের কাপটা নিয়ে ঘরে গেলাম মা বিছানাই বসে ম্যাক্সী তার এক সাইড দিয়ে একটা মাই বের করে আনলো তার পর আমার চায়ের কাপটা বোঁটার্ নীচে ধরে দুধ চিপতে লাগলো, ৭-৮ বার চিপুনিতেই কাপটা ভর্তি হয়ে গেলো “নে এবার খেয়ে দেখ”.
আমি মুখে দীতেই -“এইবার স্বাদ হয়েছে.”
এরপর মা নিজের তাটেও দুধ মিসিয়ে বলল কই তোর নরেনদাকেও ডাক, আমি-“নরেনদা ঘরে একবার এসো তো দরকার আছে, চায়ের কাপাও সঙ্গে এনো নাহোলে খালি খালি ঠান্ডা হয়ে যাবে.”
নরেনদা ঘরে ঢুকল, মা বলে উঠলো আমার কাছে এসো চায়ের কাপটা নিয়ে নরেনদা বুঝতে পড়লো ব্যাপারটা সেও মার একটা বোঁটার্ নীচে ধরলো ,আর মা চিপুণি দিলো, নরেনদার কাপ ও ভরে গেলো.নরেনদা-“থ্যাংক উ মেমসাব.”
মা-“কোনো অসুভিধা নেই, নরেন ব্যাপারটা মনে আছে তো তুমি বলেছিলে আজ তোমার মার সামনে আমাদের ব্যাপারটা কন্ফেস করবে.”
নরেনদা-“হা হা মেমসাব চিন্তা নেই বলে দেবো দুপুরে”
ছোটো ভাই সুশীল কেঁদে উঠলো, ওলে ওলে ঘুম ভাঙ্গল তাহলে বলে মা যাপটে ধরে একটা মাই ভাই এর মুখে গুজে দিলো.
আমি-“মা তোমার ট্যাবলেটটা কিন্তু কাজ দিয়েছে.”

মা-“ভালো করলি মনে করে দিলি, আমার পার্সটা নিয়ে আই তো, ওর মধ্যে ওসুধ টা আছে , আজকের ডোস টা পরে নি, খেয়ে নিই”
আমি মার হতে পার্সটা দিলাম আর একটা জলের বোতল-ও দিলাম মা একটা ট্যাবলেট খেয়ে নিলো.
আমি-“মা ডেলী একটা করে ট্যাবলেট খেতে বলেছে না!!, যদি দুটো করে খাওয়া যাই তাহলে কী হবে?”
মা-“না না একদমই না এটা ড্রগ যদি বেশি ডোস পরে যাই অনেক খারাপ সাইড এফেক্ট হতে পরে”.
আমি ঘরের বাইরে চলে গেলাম, ভাই মার দুধ খেতে থাকলো.

বেলা বাড়ার পর যখন দুপুর হলো তখন আমরা সবাই খেতে বসলাম, আমার পাশে মা …তার পাশেই নরেনদা, ছোটো ভাই বারনদায় হামগুড়ি দিয়ে খেলা করছে, আজকের মেনুতে বেশি কিছু ছিলো না খালি কুমরোর তরকারী, ডাল, আর ভাত. পরিবেশনের পর বুড়ি আবার সেই একই প্রশ্ন তুল্লো-“কী রে নারু কাল তো কোনো উত্তর দিলি না, কী ঠিক করলি? বিয়ে কোবে করবি বল, তোর আপত্তিটা কথাই, শহরের কোনো মেয়ের প্রেমে পরেছিস নাকি?”
নরেনদা দেখলো এটি সুবর্ণও সুযোগ তাই একটু জল খেয়ে, নিজের মাকে সব কথা একে একে বলতে লাগলো…মা মাথা নিচু করেই থাকলো, আমি ভাত খেতে লাগলাম.
নরেনদা-“মা তোমাকে কিছু কথা বলার ছিলো, ভেবে ছিলাম আগেই বলবো কিন্তু সাহস পাই নি, বিয়ে মানে আসলে……… হম্ম্ম্ম্ম্ং……. আমার বিয়ে হয়ে গেছে দু বছর আগে.”
বুড়ি-“হ্যাঁ এসব কী যাতা বকছিস কখন বিয়ে করলি, কোন মাগিকে করলি, নিজের মাকে একটু জানালি না ওব্দি হারম্জাদা, তুই কী ভেবে ছিলিস তোর মা তোর ঘাড়েরে গিয়ে চাপবে, আমার দরকার নেই, আমি একা অনেক সবলম্বী…….কাকে বিয়ে করেছিস বল এখুনি” বুড়ি কাঁদতে লাগলো……
নরেনদা-“আ মা কেঁদো না পুরো ব্যাপারটা বলছি শোন, আমি মেমসাবের বাড়িতে যখন কাজে প্রথম লাগলাম তখন সাহেব ভালই ছিলো ভদ্রো সভ্য সংসারী মানুষ, এর পর বছর যেতে না যেতেই সাহেব এর প্রমোশন হলো চাকরির, প্রমোশন মানে আরও বড় অফীসর হলেন, বুঝলেতো…..”
বুড়ি-“এসব আমাকে কেনো শোনাচ্ছিস?, আমার তো কিছুই মাথা মুন্ডুতে ঢুকছে না.”
নরেনদা-“আ মা পুরোটা শোনই না, তা সাহেবের প্রমোশন মানে চাকরী তে উন্নতি হবার পর, সাহেব কে অফীসের একটা ডিপার্টমেংটর মানে বিভাগের প্রধান করে দেওয়া হয় , আর সেই কারণেই বাবু কে বাড়ির বাইরে বেসিরভাগ সময় কাটাতে হতো.”
বুড়ি-“তাতে তোর বিয়ের কী সম্পর্কো?”

নরেনদা-” পুরো ব্যাপারটা না শুনলে বুঝবে কী করে? সেটা প্রব্লেম ছিলো না…..প্রব্লেম হলো উনার মেয়ে সেক্রোটারি , সাহেবের কাজের ব্যাপার সাপার খেয়াল রাখার সাহায্য করার জন্য একটা সেক্রেটরী মানে কাজের লোকের মতো রেখে ছিলো কোম্পানির লোকেরা, তাই বাড়ির বাইরে থাকলে সাহেবের সাথে ওকেও যেতে হতো, আর তাতেই সব গন্ডগোল হয়ে গেলো, প্রমোশনের দের বছরের মাথায় সাহেব আর উনার মেয়ে সেক্রেটরীর মধ্যে একটা অবৈধ সম্পর্ক তৈরী হয়ে গেছিলো, তাই সাহেব মেমসাব কে ছেড়ে ওই মেয়েটার কাছে থাকবে বলে ঠিক করে ছিলো, কিন্তু মেমসাব তাতে রাজী হয় নি, বহু দিন অশান্তি চলে , সাহেব রাতে মদ খেয়ে আসতো , মেমসাব কে মার ধর করতো, শেষে বহুদিন অশান্তির পর শেষে মেসে মেমসাব ডাইভোর্স দিয়ে দেয় সাহেব কে, ডাইভোর্স মনে কোর্টে গিয়ে ছাড়া ছাড়ি হয়ে যাওয়া, যখন এসব হয় তখন মেমসাব এর কোলে একটা বাচ্চা (সুবীর এর কথা বল্লো) , ছো্ট বাচ্চা নিয়ে কলকাতার মতো শহরে একলা মেয়ে ছেলে কী করে থাকতো তাই আমি মেমসাব কে বিয়ে করে নিয়েছি ম্যিরেজ রিজিস্ট্রী অফীসে গিয়ে”

মা মাথা নিচু করেই থাকলো……আমার খাওয়া হয়ে গেলো ছুট মেরে পুকুর থেকে হাত ধুয়ে , বারনদায় বসলাম.
বুড়ি-“সারা দুনিয়ায় আর মেয়ে পেলি না , দুটো বাচ্চা ওয়িলা বর ছেড়ে চলে যাওয়া মেয়েকেই বিয়ে করতে হলো তোকে?” বেশ রাগী গলাই বলল.
নরেনদা-“আ মা আজকাল কার যুগে ওইসব কেউ ভাবে না, সম্পর্কে ভালোবাসা থাকাটা প্রয়োজন , ওই যে পুচকে টাকে দেখতে পাচ্ছ (সুশীলের দিকে পয়েন্ট আউট করে) ওটা আমার ই সন্তান তোমার নাতি”
বুড়ি এবার মার দিকে তাকলো, মা নিচু স্বরে এ বল্লো- “হা মা ওটা নরেনেরই বাচ্চা.”

আর এই কথায় বুড়ির মন লবনের মতো গোলে গেলো, দৌড়ে উঠে সুশীল কে কোলে তুলে বুড়ি গিলে চোখে মুখে চুমু খেতে লাগলো. নরেনদা আর মা বাকি ভাত টুকু সারা করে ফেলল.
বুড়ি-“যাও তোমরা দুজনে হাত ধুয়ে আসো, তোমাদের সাথে কথা আছে”
মা আর নরেনদা পুকুর থেকে হাত মুখ ধুয়ে এসে দেখে বুড়ি বারনদই বসে আছে সুশীল তার কোলে বুড়ির সামনে বসলো দুজন এসে ,আমি এসব কিছু দেখছি খাটিয়াই বসে.
নরেনদা-“হ্যাঁ মা বলো?”
বুড়ি-“তা কতদিন হলো তোদের বিয়ে? করেছিলি কোথাই?”
সাত পাঁচ না ভেবে নরেনদা বলে দিলো -“দু বছর হতে চল্লো…বাড়ির থেকে একটু দূরে ম্যারেজ রিজিস্ট্রী অফীস আছে ওখানে”
বুড়ি-“ওটাকে আবার বিয়ে বলে নাকি পাড়া পরসির লোক জানলো না বিয়ে হয়ে গেলো, তোদের আবার আমি বিয়ে দেবো. গোটা গ্রামের লোককে খাওয়াবো.”
মা খুব ভয় পেয়ে গেলো, ভাবতেও পারে নি একটা ছোট্ট মিথ্যে কথা এতদূর গরাবে, গ্রাম এ বিয়ে যদি হয় আর, সে খবর যদি বাবার কানে পৌওছায় তাহলে আর র্‌ক্ষে নেই. তাই মা নরেনদাকে একটা জোরে চিমটি কাটলো, নরেনদাও ব্যাপারটা ধরতে পড়লো তাই বললে উঠলো -“কোনো মানেই হয় না আজ-কাল কার বিয়ে তো বেশির ভাগ কোর্ট-অফিষেই হয়, কজন ঘটা করে বিয়ে করে, আর গ্রাম সুদ্ধ সবাই কে খাওয়াতে গেলে তো প্রচুর টাকা লাগবে, মেমসাব এরও টাকা নেই খুব একটা সাহেব বিছ্ছেদের আগেই সব টাকা যেগুলো মেমসাবের নামে ব্যান্কে জমানো ছিলো তুলে নিয়েছে”
বুড়ি-“না তা বললে কী হবে ছেলের বিয়ে ধুম ধাম করে দেবো আমি……আর সেকিড়ে নরেন!!!!! মেমসাব মেমসাব কী, নিজের বৌকে মেমসাব বলে ডাকিস কেনো? আর শোন বৌমা এটা তো শহর না তাই তোমাকে একটু সুধ্রাতে হবে, এই সব পোসাক আশাক না পরে শাড়ি পরবে, মাথায় সিঁদুর কই?”
হু মা ধীর গোলাই আওয়াজ দিলো.

নরেনদা-“না মা গ্রামের লোককে জানাবার দরকার নেই, কী দরকার জানাবার গ্রামের লোকেরা একে অন্যের কথা লাগিয়ে বেড়াই, যখন জানতে পারবে বিয়ের আগের স্বামীর থেকে দুটো বাচ্চা আছে তখন অনেক টিটকারী করবে তাতে কী বাড়ির মান সম্মান থাকবে?”
বুড়ি ভাবলো যে নরেনের কথাতে যুক্তি আছে…..তাই খনিকখন থেমে বলে উঠলো.
বুড়ি-“ঠিক আছে গ্রামের লোকেদের জানাবো না কিন্তু, কালী মন্দিরে গিয়ে কিন্তু তোকে বিয়ে করতে হবে,বৌমাকে সিঁদুর-দান করতে হবে, সাঁখা সিঁদুর পড়তে হবে.”
নরেনদা কী করবে বুঝতে পড়লো না, শেষে মার দিকে তাকলো, কোনো উপায় না থাকাই মাও চোখের ইসরাই রাজী বলে দিলো.নরেনদা-“ঠিক আছে মা রাজী, তবে একটা শর্ত”
বুড়ি-“কী বল?”
নরেনদা-“বিয়ে কাল সকালেই করবো তার পর আবার কলকাতাই ফিরে যাবো, ওখানে খুব চুরি ডাকাতি হয় আগে থেকেই প্ল্যান ছিলো ২-৩ দিন থাকবো, তার বেশি নয়”
আমি মনে মনে ভাবলাম হা ভালই হলো গ্রামের খাবার খেতে আমার বিরক্তি ধরে গেছে, মনে হচ্ছে কখন বাড়ি গিয়ে ভালো মন্দ খাই.
বুড়ি-“মাত্রো কাল-ই, এই তো এলি, আচ্ছা বিয়ের পর অন্তত একটা রাত কাটা বৌমকে নিয়ে এই বাড়িতে.”

আপআতত এখানেই শেষ……
[Image: 20220401-214720.png]
[+] 1 user Likes Bichitro's post
Like Reply
#7
(21-09-2021, 02:14 PM)Dark Forever Wrote: আহ শেষ? খুব সুন্দর ছোট্ট গল্পটা ?

(21-09-2021, 04:02 PM)Raz-s999 Wrote: অসাধারন

গল্পটা আমি অনেক জায়গায় খুঁজেছি কিন্তু সবজায়গায় এতদূরই আছে। আপাতত এখানেই সমাপ্ত 

        ভালো লাগলে লাইক রেপু দেবেন।
সময় বার করে আমার পছন্দের গল্প আরও শেয়ার করবো
[Image: 20220401-214720.png]
[+] 1 user Likes Bichitro's post
Like Reply
#8
Ei golpo ta purono website mane xossip e chilo
R eta hawoa bodol namer kono golpo na.
Eta ekta boro golper part chilo
Name ta jodio ekhon mone nei
R eta jedin post hoy sedin ki r 2 ek din agei ind vs sa 2011 world cup er khela chilo.
Onek jon eta k report korechilo onek comment o korechilo tai lekhok ei part ta original golpo theke soriye dey.
Golpo ta sahil 18 r or ma bina roy (may be ) 42 year boyos ei rokhom vabe suru hoyechilo 
R first tour mondarmoni jekhan theke sob suru hoy.
[+] 1 user Likes Susi321's post
Like Reply




Users browsing this thread: 1 Guest(s)