Thread Rating:
  • 12 Vote(s) - 3.25 Average
  • 1
  • 2
  • 3
  • 4
  • 5
রমনগড়ের ছেলেরা
#1
Heart 
One of my favorite story....though not completed

(১ম পর্ব)
“শালা গান্ডু কোথাকার, কোনো কিছু ভেবে দেখার সময় নেই, উনি চললেন বাঁড়া উচিয়ে চুদতে!!!” রাগ সামলাতে পারছে না কেউই। ধীমান কথাগুলো বলল পবনকে।
“বোকাচোদা কোথাকার!!! লেওরা আগু পিছু কিছু ভাববি না? সুযোগ পেলি আর দৌড়লি।” সফিকুল ঝাড়ল পবনকে।
“ও বোকাচোদা নয়, চালকচোদা… একা একা যাই, চুদে দিয়ে চলে আসি। পরে আমাদের সামনে ঘ্যাম নিতে পারবেন।” শ্যামলালও ছাড়ছে না।
ধীমান আবার বলল, “তুই মারা ভাববি না? কাকে চুদতে যাচ্ছিস? ওই রকম ধড়িবাজ মাগী আর তুই…।” রাগে গর গর করতে করতে বলল। পবন মাথা নিচু করে বসে আছে। ওদের গোপন জায়গাতে মিটিং হচ্ছে।

“এমনিতেই আমাদের ওপর গ্রামের লোকজন খাপ্পা, তুই ইমেজের আরও বেশি করে চাটনি বানা। বোকাচোদা কোথাকার!!! ধীমান বকেই চলেছে ওকে।
“ইচ্ছা তো করে শালাকে গ্রামের অন্যদের মত দুইচার ঘা বসিয়ে দিই। পারি না। কি করব…” সফিকুল বলল।
“এবার বল তো তুই কি ভেবে ওই রকম একা একা গেলি? ধরা পরার কথা একবারও ভাবিস নি?” ধীমান বলল।
পবন চুপ করে আছে। ওর বলার কিছু নেই। গত দুইদিন ধরে ওর ওপর যা চলছে!!!
ধীমান, পবন, সফিকুল আর শ্যামলাল চার বন্ধু। সবার বাড়ি রমনগড়ে। রমনগড় গঙ্গার ধারে একটি গ্রাম। বেশ সমৃদ্ধ। বিভিন্ন জাতের, বিভিন্ন পেশার লোকজন বাস করে গ্রামটিতে। গ্রামে * '. দুই ধর্মের মানুষ দীর্ঘদিন ধরে বসবাস করে আসছেন। কোনো ধরনের ধর্মগত বিবাদ নেই। এমনি টুকটাক আছে। তবে সেটা না ধর্মের জন্যে না রাজনৈতিক মতাদর্শের জন্যে। কারুর জমিতে হয়ত অন্যজনের গরু ঢুকে ফসল খেয়েছে…। এই সব খুচর কিছুর জন্যে ঝগড়া হয়েছে। তবে গ্রামের মাথা যারা তাদের সকল গ্রামবাসী মেনে চলে এবং সম্মানের সাথে মেনে চলে। তারা কোনো বিবাদের জন্যে যা নিদান দেন সেটা সবাই ফরমান জেনে পালন করে। গ্রামের মাথারা সাধারণত পক্ষপাতদুষ্ট নন। বিচার করতে বসলে অভিযুক্ত বা অভিযোগকারীর পরিচয় ভুলে গিয়ে সঠিক বিচার দেবার চেষ্টা করেন। সাধারণত নির্ভুল তাদের বিচার। গ্রামের বিচারকারিরা হলেন নিমাই মজুমদার, গফুল মোল্লা, সাধুচরণ চক্রবর্তী, মুক্তিময় মন্ডল আর গজেন্দ্র গাঙ্গুলি। ওদের বয়স ৫০ থেকে ৭২-এর মধ্যে। সবথেকে বয়স্ক সাধুচরণ চক্রবর্তী, ৭২। বিশাল কোনো কারণ নাহলে ওরা আমরণ বিচারকারী। নতুন কেউকে বিচারকারী হতে হলে সেটা ঠিক করেন গ্রামের বয়স্ক মানুষ আর বাকি বিচারকারিরা।
আজ রবিবার। চার বন্ধুর মিটিং চলছে। গতকাল পবনের বিচার হয়েছে। পবন সনকার শ্লীলতাহানি করেছে। ;.,ের চেষ্টা করেছে। সনকা দীপ্তেন দত্তর বড় মেয়ে। বিধবা। দীপ্তেন দত্ত গ্রামের বেশ প্রভাবশালী লোক। অনেক জমিজমা আছে, পুকুর, ঠাকুর চাকর। সেইরকম লোকের মেয়ের ইজ্জতের প্রশ্ন। সাক্ষী প্রমান সব পবনের বিপক্ষে। আসলে বিচারকর্তাদের একজন, নিমাই মজুমদার ওই ঘটনার সাক্ষী।

পবন সেইসন্ধ্যায় ধরা পড়ল দীপ্তেন দত্তর গোয়াল ঘরের পিছনে। সেখানে সনকার মুখে ওর আঁচল গোজা ছিল, হাত পিছনদিক করে মাথার ওপরে বাঁধা আছে খুটির সাথে। সনকার বুক থেকে আঁচল সরানো। ওর উন্নত বুক শুধু মাত্র ব্লাউজ ঢাকা। নিমাই মজুমদার দীপ্তেন দত্তর প্রতিবেশী। নিজের গরু গোয়াল ঢোকাচ্ছেন তখন। তখন দিপ্তেনবাবুর চাকরের চিৎকার শুনলেন। ওর চাকর হরিচরণ চিৎকার করে বলছিল, ‘সর্বনাশ করলো রে!! এই ছেলেটার জন্যে গ্রামের মা মেয়েদের ইজ্জত আর থাকবে না। এই পালালো, পালালো… ধর ধর…।’।
হরির কথা শুনে নিমাই যে সরু পথটা নিমাই আর দীপ্তেনবাবুর বাড়ির মধ্যে যোগাযাগের সংক্ষিপ্ত রাস্তা হিসেবে স্বীকৃত হয়ে আছে সেই সরু পথে এগিয়ে গেলেন। যেতে যেতেই ছুটন্ত পবনের সাথে ধাক্কা। পবন এবং নিমাইবাবু দুইজনই ভূপতিত। নিমাইবাবু বয়স্ক হলেও চটপট উঠে পবনকে ধরে ফেললেন। পবন আর জোর করতে পারল না। ওকে টেনে দীপ্তেনের গোয়ালের পিছনে এনেছেন। ততক্ষণে ওখানে আরও অনেকে চলে এসেছে। সনকার মা, ওর ছোট বোন মনিকা আর দীপ্তেন দত্তও। ওকে নিয়ে যেতেই হরি বলে উঠলো, ‘এই ছেলেটাই, এই ছেলেটাই দিদিমনির সর্বনাশ করতে এসেছিল।’
শান্তস্বরে নিমাই বললেন, ‘তুমি ঠিক দেখেছ হরি?’
হরি বলল, ‘আমি ঠিক দেখেছি। পবনই ছিল।’
নিমাই বললেন, ‘তুমি ঠিক কি দেখেছ?’

হরি বলল, ‘আমাদের নতুন বাছুরটা খুঁজে পাচ্ছিলাম না। সেটাকে খুঁজতে বেরিয়েছিলাম। গোয়ালের পিছনের আলো জ্বেলে আসতেই দেখি পবন দিদিমনিকে বেঁধে রেখে ওর বুকে হাতে দিয়েছে। দিদিমনির মুখে কাপড় গোজা ছিল বলে কোনো আওয়াজ করতে পারে নি। শুধু একটা গোঙানির আওয়াজ। তারপর আমাকে দেখে দিদিমনিকে ছেড়ে আমাকে ধাক্কা মেরে ফেলে দিয়ে দৌড় লাগলো। ভাগ্যিস আপনি ওকে ধরে ফেলেছেন।’
নিমাই দেখলেন যে দীপ্তেন সনকার হাতের বন্ধন খুলে দিচ্ছেন। ওর বুকে কাপড় নেই। ব্লাউজে হাতের ছাপ স্পষ্ট। মনিকা ওর বুকের আঁচল নামিয়ে বুক ঢেকে দিল। সনকা মাকে জড়িয়ে ফুঁপিয়ে কাঁদতে শুরু করলো।
নিমাই বললেন, ‘মনিকা ওকে ঘরে নিয়ে যাও। বিচার হবে।’
মনিকা একটা চাউনি ফেলল নিমাইবাবুর মুখের ওপর। ব্যাপারটা এমন যে আপনি সবই তো দেখলেন। বাকিটাও দেখুন।
দীপ্তেনবাবুও নিমাইয়ের হাত জড়িয়ে বললেন, ‘দেখবেন মেয়েটা যেন সুবিচার পায়। এ যে কি দিন কাল পড়ল। গ্রামের মেয়েদের যদি আমরা গ্রামের মধ্যে নিরাপত্তা না দিতে পারি।’
নিমাই পবনকে, ‘তোর কিছু বলার আছে?’
পবনের কিছু বলার নেই। চুপ করে মাথা নাড়ল। অর্থাৎ ও নিজের দোষ কবুল করলো।
নিমাইবাবু হরিকে বললেন, ‘ওকে গোয়ালে পিঠমোড়া করে বেধে রাখো। কাল বিকেল ৩-টায় বিচার হবে। গ্রামের সবাইকে বলে দিও।’
নিমাইবাবু চলে গেলেন। পবনের গালে দুই চর কষিয়ে দীপ্তেনবাবুও চলে গেলেন। হরি ওকে পিঠমোড়া করে বেধে গোয়াল ঢুকিয়ে দিল। গরুর সাথে রাত কাটাবে। দুর্গন্ধ গোবরের সাথে অসংখ্য মশা। হাত বাধা। অসহায় পবন।
পরের দিন বিকেলে বিচার হবে। গোটা রাত মশার কামর সহ্য করে গোয়ালে পরে থাকলো পবন।

পরের দিন সকালে উঠে পবনের মনে হলো আগের রাত অনেক সুখের ছিল। ও গোয়ালে বাঁধা পড়ে আছে আর সকাল থেকে লোকের ঢল নেমেছে ওকে দেখার। যেন শিবরাত্রি উপলক্ষ্যে শিবের মাথা জল ঢালতে এসেছে। বাচ্চাদের ভিড়। উঁকি মেরে দেখছে। সব থেকে অসহ্য মেয়েদের। দেখে ফিক ফিক করে হাসছে। নিজেদের মধ্যে কথা বলছে আবার হেসে উঠছে। কোনো কথা নেই ওর মুখে। যা বলবে সেটাই ওর বিপক্ষে যাবে। হয় পিত্তি জ্বালানো হাসবে, নয় বাজে কিছু বললে দুইচার ঘা বসিয়ে যাবে। কাল থেকে না খেয়ে আছে। সেদিকে কারোর কোনো হুঁশ নেই। এমন চামার মার্কা বাড়ি যে খাবার কথা কিচ্ছু বলল না। অবশ্য বলবেই বা কেন? ভেবে দেখল এরকম ঘটনা ঘটলে কোনো গৃহস্থই খেতে বলবে না। তাও তো ভালো রাতে আরও কিছু পিঠে ওপর জোটে নি। খিদেতে পেট জ্বলে গেলেও ও মটকা মেরে পড়ে রইল। লড়াই চালিয়ে যেতে হবে। লাঞ্ছনা এখনো অনেক বাকি। তার পর শাস্তি প্রদান সেই বিকেলে। পবন লক্ষ্য করেছে ওর বন্ধুদের মধ্যে কেউ আসে নি। ধীমান না হয় হোস্টেলে থাকে, কিন্তু সফিকুল আর শ্যামলালের কি হলো? একবার আসতে পারল না? যাই হোক, দিন সবারই আসে। পরে দেখা যাবে।
বিকেলবেলা বিচার শুরু হলো। ওকে বিলাসদের বাগানে আনা হয়েছে। বন্ধন মুক্ত। অনেক লোক। সবার মুখে একটা কৌতুক। মুরগি পাওয়া গেছে। ওই ভিড়ের মধ্যে সফিকুল আর শ্যামলালকে দেখেছে পবন। ওদের মুখ শুকনো, চোখে রাগ। নিমাই গত সন্ধ্যার ঘটনা সবাইকে বললেন। আসামীর কোনো বক্তব্যই নেই। চুপ করে আছে। ফলে রায়দান বাকি থাকলো।

তাও সাধুচরণ বললেন, ‘নিমাই, তোমার বক্তব্যের ওপর ভরসা করে সব ঠিক করছি। তোমার কোনো ভুল হয় নি তো?’
নিমাই বললেন, ‘নাহ সেরকম ভুল হবার নয়। তাছাড়া হরির সাথে কথা বলেছি, সনকা মার অবস্থাও দেখেছি। অস্বস্তি হবে তাই সনকাকে আর বিরক্ত করিনি। যদি চান তাহলে জোহরা বিবি ওর সাথে কথা বলে আসতে পারে। আমরা তো আর ওকে জিজ্ঞাসাবাদ করতে পারি না।’
মুক্তিময় বললেন, ‘যে অভিযুক্ত সে তো সব মেনেই নিয়েছে। তার ওপর নিমাইবাবুর চোখের সামনে ঘটনা ঘটেছে। আমার তো মনে হয় না সনকাকে আর বিরক্ত করার দরকার আছে।’

বিচারপতিরা সবাই নিশ্চিন্ত পবন দোষী। নিজেদের মধ্যে সলাপরামর্শ সেরে নেবার পর সাধুচরণ বললেন, ‘এমন ঘটনা যদি কোনো সম্পন্ন ঘরের ছেলের সাথে অন্য কোনো মেয়ের সাথে করত তাহলে ছেলেটার সাথে মেয়েটির বিয়ের প্রস্তাব দিতাম। যদি মেয়েটি এবং তার পরিবার রাজি হত তাহলে ওদের বিয়ে হত। কিন্তু এটা উল্টো ঘটনা। মেয়েটির পরিবার সম্পন্ন। ছেলেটির অবস্থা মোটামুটি হলেও মেয়ের পরিবারের থেকে কমা। মেয়েটিও বিধবা। তায় ছেলের থেকে বয়সেও বড়। যদিও সেটা বড় কোনো ব্যাপার নয়। তাই এক্ষেত্রে আমরা বিয়ের কোনো প্রস্তাব দেব না। পবনের শাস্তি আমরা ঠিক করেছি আগামী ছয় মাস ও অন্যের বাড়ির কাপড় কাচবে। প্রত্যেক রবিবার এক একটা পরিবারের কাপড় কাচা শুরু করবে। গুপি মন্ডলের বাড়ি থেকে পরের মাসের এক তারিখ থেকে শুরু করবে। তারপর ও গুপির বাড়ি থেকে দক্ষিনদিকে যাওয়া শুরু প্রত্যেক রবিবার কাপড় চেয়ে কাচতে। অর্থাত তারপরের রবিবার ও রমেশের বাড়ি কাজ করবে। এইভাবে ও ছয় মাস কাজ করবে। সব বুঝেছিস পবন?’
পবন মাথা নেড়ে হ্যা জানালো এবং ওর শাস্তি মেনে নিল।
সাধুচরণ দীপ্তেনের দিকে তাকিয়ে বললেন, ‘কি ঠিক হয়েছে তো? তুমি খুশি তো?’
দীপ্তেন বললেন, ‘আমি আর কি বলব। সবাই যা ভালো বুঝেছেন সেটাই হবে।’
বিচার শেষ হলো। যে যার বাড়ি চলে গেল।

সেইদিন সন্ধ্যাবেলা ধীমান এলো কলকাতা থেকে। পরের দিক দুপুরে খাওয়ার পরে নিজেদের মিটিং ঠিক করলো নিজেদের ডেরায়। চার বন্ধু উপস্থিত থাকবে। বন্ধুদের মিটিং-এ ওরা তিনজন পবনের ওপর রাগারাগি করছিল। পবন জানে ওরা রাগারাগি করলেও ওরা ওর প্রকৃত বন্ধু। মনের সব কথা খুলে বলা যায়। নিজের চাহিদাদাবি করা যায়।
ওদের রাগারাগিতে অনেক সময় চুপ করেছিল। ওদের গোপন আড্ডাস্থলে। রমনগড় গঙ্গার পশ্চিমপারে অবস্থিত। গঙ্গার পরে খানিকটা জমি চটান মত। তারপর বাঁধ। বাঁধটা রাস্তার কাজ করে। অধিকাংশ লোকের ঘর বাঁধের পশ্চিমদিকে।তাহলে ব্যাপারটা এইরকম গঙ্গা নদী, তারপর নদীর চর বা চটান, তারপর বাঁধ বা রাস্তা এবং তারপরে জনগনের বাসস্থান। চরটা ঠিক চর নয়। নদীর একপারে ভাঙ্গে আর অন্যপারে গড়ে। তো রমনগড় নদীর ভাঙ্গনের পার। নদীর অববাহিকা থেকে বেশ কিছুটা দুরে যদি বাঁধ দেওয়া হয় তাহলে নদীর বাঁধ আর নদীর মাঝের জায়গাটা চরের মত লাগে। আসলে ওটা চটান। সেই চটানে চাষবাস হয়। সেখানে একটা ডুমুরগাছের তলায় ওদের ডেরা। চারিদিকে ফসল হয়ে আছে বলে জায়গাটা চট করে দেখা যায় না। ওখানে বাঁশ দিয়ে একটা মাচা বানিয়ে রেখেছে। আর মাচার তলায় ওরা জায়গাটা পরিস্কার করে নিয়েছে। একটু ইঁট বিছিয়ে বসার ব্যবস্থা করেছে। ওটাই চার জনের গোপন আড্ডাস্থল। মাচার ওপরে বসে আড্ডা মারে। আবার নিচে বসেও মারে। নিচে বসে আড্ডা মারলে অন্য সবার নজর এড়িয়ে চলা যায়। মাচার ওপরে বসে তাস খেলে। বা কখনো শুধুমাত্র ভাট মারতে বসে যায়।
সফিকুল বলল, ‘পবন চুপ করে বসে থাকিস না। আমাদের বল কেন একা একা আমাদের কাউকে না জানিয়ে গিয়েছিলি?’
পবন এবারে কেঁদে পড়ল। বলল, ‘তোরাও বাকিদের মতই আমাকে বকছিস। শালা গত কয়েকদিনের অপমান কেউ দেখলি না। সব্বাই নিজের পায়তারা মার্কা কথা বলে আরও কাঁটা ঘায়ে নুনের ছিটে দিচ্ছিস।’ ও কেঁদেই ফেলল। বাকিরা অবাক হয়ে গেল। পবন বাচ্চাদের মত কাঁদতে শুরু করেছে।
ধীমান ওকে জড়িয়ে ধরে সান্তনা দিয়ে বলল, ‘কাঁদিস না পবন। আমরা সবাই বন্ধু বলেই সব জানতে চাইছি। আমরা সবাই মিলে অনেক মজা করেছি, আনন্দ করেছি। আর তোর অপমান আমাদের সবার কাছেই ব্যথার জিনিস। তুই কথা না বললে আমরা কিছু করতে পারব না।’
শ্যামলাল বলল, ‘ভালো মন্দ সব আমরা ভাগাভাগি করে নিয়েছি। এবার তাই হবে। তুই বল সত্যি কথা।’
পবন একটু শান্ত হলে বলল, ‘কি জানতে চাস?’
সফিকুল বলল, ‘তুই বিচারে একেবারে চুপ করেছিল কেন? তোর কোনো কথা ছিল না?’
পবন বলল, ‘না, ধরা পড়ে গিয়ে আর কোনো কথা থাকে না। দোষ আমার।’
ধীমান বলল, ‘এইত এটাই চাইছিলাম। তোর মুখ থেকে শুনতে। তুই সনকাদির মাইযে হাত দিয়েছিলি?’
পবন বলল, ‘হ্যাঁ, একটু সময় টিপেছিলাম।’

ধীমান বলল, ‘তারপর?’
পবন হতাশ গলায় বলল, ‘তারপর আর বলিস না। একেবারে কেলানে কেষ্ট হয়ে গেছি। তখন অন্ধকার ছিল। সনকাদী খুটিতে ঠেস দিয়ে দাঁড়িয়ে ছিল। আমি ওর মাই টিপছিলাম। কি নরম ছিল রে!! হটাৎ ওদের গোয়ালের পিছনের বাল্বটা জ্বলে উঠলো। কিছু বোঝার আগেই দেখি ওদের চাকর হরি এসে হাজির। আমি থতমত খেয়ে গেলাম। একটু সামলে সনকার দিকে তাকালাম। ওর হাথ মাথার ওপরে খুঁটির সাথে বাঁধা ছিল। মুখে কাপড় গোঁজা। আমার তো আত্মারাম খাঁচা ছাড়ার দশা। হরিকে ধাক্কা মেরে দৌড় মারলাম। হরি চিৎকার করলো। কিন্তু বেশিদূর যেতে পারলাম না। বাবার সাথে ধাক্কা লেগে পড়ে গেলাম। বাবা ধরে আমাকে নিয়ে গেল। তারপর তো সব জানিস।’
ধীমান বলল, ‘তুই সনকাদির মাই টিপলি সেটা ভালো। কিন্তু তুই ওকে পটালি কি করে? মানে ওকে ওখানে পেলি কেমনে?’
পবন বলল, ‘সবই কপাল। আমি ওদের বাড়ি থেকে নিজের বাড়ি। আসতে আসতে একটু গোঙানির আওয়াজ পেয়ে গিয়ে দেখি খুঁটির মধ্যে একটা মেয়েছেলে হেলান দিয়ে আছে। একটু টিপেই চলে আসতাম। কিন্তু কপাল খারাপ।’
সফিকুল বলল, ‘পবনা তোর মুখ দেখে মনে হচ্ছে তুই মিথ্যা কথা বলছিস। ওদের বাড়ি থেকে আসার সময় ওই রকম মেয়েছেলে পেয়ে গেলি?’
পবন বলল, ‘আমার কথা বিশ্বাস করতে হলে কর, নাহলে আমার কিছু করার নেই।’
ধীমান বলল, ‘আচ্ছা আচ্ছ তোর কথা বিশ্বাস করলাম। কেমন লাগলো সনকাদির মাই টিপতে?’
পবন মুচকি হেসে বলল, ‘বললাম তো একবার। ব্যাপক। কি নরম রে মারা!!!’
শ্যামলাল মুখ খুলল, ‘কত বড় ছিল?’
পবন বলল, ‘বেশ বড়। এক হাতে একটা মাই আঁটে না।’
সফিকুল বলল, ‘পবনের কথা যদি সত্যি হয় তাহলে আমার কিছু প্রশ্ন আছে।’
ধীমান জিজ্ঞাসা করলো, ‘কি?’
সফিকুল বলল, ‘তাহলে সনকাদিকে ওখানে কে বেঁধে রেখেছিল? পবন যদি ওকে ইয়ে না করত অন্য কেউ তো কিছু করত। সে কে? হঠাৎ হরি আলো জ্বেলে এলো কেন?’
ধীমান বলল, ‘এগুলো যে আমার মাথায় আসে নি তা নয়। পবন তুই কিছু বলতে পারবি এ ব্যাপারে?’

পবন বলল, ‘আমি জানি না। আমার মাথায় এসব প্রশ্ন আসে নি। উত্তরও জানা নেই।’
সফিকুল বলল, ‘তাহলে কি হরির সাথে সনকাদির কিছু আছে?’
পবন বলল, ‘মানে? তুই কি বলতে চাইছিস?’
সফিকুল বলল, ‘ভেবে দেখ সনকাদী বিধবা। বিধবা হবার আগে ও ওর বরের কাছে ছিল। নিশ্চয় চোদন খেয়েছে। নরখাদক বাঘ আর লেওরা খাদক মেয়েছেলে একইরকম। বারবার সেই স্বাদ পেতে চায়। তাহলে তো সনকার সে স্বাদ পেতে ইচ্ছা করবেই। সেটা হরি হলে সুবিধা বেশি। সময় মত পাবে। বাড়ির চাকর। সন্দেহ কম হবে।’
ধীমান বলল, ‘এটা একটা ভালো পয়েন্ট তুলেছিস। ব্যাপারটা আমাদের দেখতে হবে। অকারণে পবন শাস্তি পাবে আর প্রকৃত গুণধর ছাড়া পেয়ে যাবে সেটা হতে দিতে পারব না।’
পবনের বেশ ভালো লাগছে এখন। এইজন্যেই এরা ওর এত বেশি বন্ধু। বকাঝকা করলেও সব সময় পাশে থাকে।
পবনকে ধীমান জিজ্ঞাসা করলো, ‘তুই কি চাস?’
পবন বলল, ‘সত্যি কথা বলব?’
ধীমান বলল, ‘লেওরা, আমরা মিথ্যা কথা শুনতে চাইছি?’
পবন বলল, ‘মানে মনের কথা বলতে চাইছি।’
ধীমান বলল, ‘বাহানা না করে বলে ফেল।’
পবন ঘোষণা করলো, ‘দীপ্তেন দত্তর মেয়েকে চুদতে চাই।’
সবাই ওর কথা শুনে হেসে ফেলল। শ্যামলাল বলল, ‘এত কিছু হবার পরেও তো শিক্ষা হলো না। সেই দীপ্তেন দত্তর মেয়ে পিছনে পড়লি?’
পবন বলল, ‘বাল, বার খাইয়ে মনের কথা বের করে এখন খেপালে হবে না। যেগুলো বললাম সেটার ব্যবস্থা কর দিখি?’
ধীমান বলল, ‘ভেবে দেখ খুব একটা খারাপ প্রস্তাব দেয় নি পবন। চোদার ইচ্ছে তো সবারই আছে। তো একবার শুরু করলে সবার কপাল খুলে যেতে পারে।’
সফিকুল বলল, ‘আরে কি বকছিস সব!! পবন শাস্তি পেয়ে এলো, তারপরেও আবার দীপ্তেন দত্তর মেয়েকে চোদার তাল করছিস?’
ধীমান বলল, ‘দেখ যদি সনকাদীকে পটিয়ে পাটিয়ে চোদা যায় তাহলে ওই রাতের ঘটনা ওর কাছ থেকে শুনে পরিস্কার হবে। আর আমরা এমনিতে এব্যাপারে ওর সাথে কোনো কথা বলতে পারব না। বলার সুযোগ পাব না। পাতি চোদন খেলে যদি মুখ খোলানো যায়।’

‘কিন্তু সেটা কি করে সম্ভব? মাই টিপেই পবনার অবস্থা খারাপ। তারপর চুদতে গিয়ে ধরা পড়লে বাঁড়া কেটে নেবে সবাই মিলে।’ শ্যামলাল গুরুত্বপূর্ণ কথাটা তুলল।
ধীমান বলল, ‘সে তো বটেই। আমাদের এখন খুব সাবধানে চলতে হবে। সবাই জানে আমরা চারজন গলায় গলায় বন্ধু। পবন ধরা পড়ে আমাদের ওপর চাপ বাড়িয়ে দিয়েছে।’
সফিকুল বলল, ‘তোর আর চিন্তা কি? সবাই জানে যে তোর মত ভালো ছেলে এই তল্লাটে নেই। আমাদের পাল্লায় পরে তুই গোল্লায় যাচ্ছিস। তুই বল না শ্যাম আর আমাকে ভালো করে থাকতে হবে।’
ধীমান বলল, ‘হ্যাঁ, তাই।’
ধীমান জানে ওর ইমেজ এই গ্রামে খুব ভালো। ও ওই রকম সেজে থাকে। এমনিতে পড়াশুনায় অত্যন্ত মেধাবী। সেটার জন্যেই গ্রামে ওর আলাদা খাতির। এই গ্রাম থেকে অনেকেই ভালো পড়াশুনা করেছে। আসলে পড়াশুনার চল খুব ভালো আছে। এখান থেকে অনেকেই পরার জন্যে কলকাতায় গেছে এমনকি দেশের বাইরেও আছে কেউ কেউ। কিন্তু জয়েন্টে ১০০-র নিচে র্যাঙ্ক করেনি কেউ। সেটা ধীমান করে দেখিয়েছে। এখন ও কলকাতার সব থেকে নামী বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিং পড়ছে। গ্রামের মধ্যে সব সময় ভদ্র আচরণ। কোনদিন ওকে কেউ বেচাল দেখেনি। গুরুজনদের সাথে বিনম্র কথাবার্তা, মহিলাদের সম্মান দেখানো, বয়স্কদের প্রয়োজনীয় সহায়তা করা, বাচ্চাদের সাথে বাচ্চামি করা সব ওরই চরিত্রে আছে। পড়াশুনায় কারোর কোনো অসুবিধা হলে সাধ্যমত সাহায্য করে। এগুলো ওর লোক দেখানো না। কিন্তু নিজের বন্ধুমহলে খিস্তি মারতে ওর জুরি নেই। মদ খায়। মাগিবাজিও করেছে। কিন্তু যেখানে খিস্তি মারলে ওর ইমেজ নষ্ট হবে সেখানে ও নিজেকে নিয়ন্ত্রণ করে। যারা জানে তারা জানে। আর যারা জানে না তারা ভাবতেও পারবে না ওর চরিত্রে এইদিকটা। শুনলে বিশ্বাসও করে না কেউ। এই সমস্ত ব্যাপার স্যাপার ও এবং ওর বন্ধুরা ভালো করেই জানে। সেইমত লোকের সামনে ওকে ছোট করার চেষ্টাও করে না। কারণ এই ভালো মানুষী মুখোশ নিয়ে অনেক কাজ হাসিল করা যায়।
পবন জিজ্ঞাসা করলো, ‘তাহলে পবন দত্তর মেয়েকে চোদার প্ল্যানটার কি হলো?’
ধীমান বলল, ‘আচ্ছা বলত মেয়েরা চোদায় কেন?’
পবন বলল, ‘মজা নেবার জন্যে?’
ধীমান বলল, ‘মজা পাবার চোদায় সেটা ঠিকই বলেছিস। তবে সবাই কে দিয়ে চোদায় না কেন?’
সফিকুল বলল, ‘সামাজিক রীতি রেওয়াজ আছে। সেগুলো ভেঙ্গে এগোনো মুস্কিল।’
ধীমান বলল, ‘তাহলে বলতে চাইছিস যে সমাজের জন্যে মেয়েরা সবাইকে দিয়ে চোদায় না?’
সফিকুল বলল, ‘আমার তো তাই মনে হয়। আর যেগুলো পরকিয়া সেগুলো ধরা পরলে পরকিয়া, না পরলে কিছু না। কথায়ই তো আছে ধরা পরলে ধনঞ্জয় না পরলে এনজয়।’ ধনঞ্জয়ের হেতাল পারেখ কেসের পরে এই কথাতা চালু হয়েছিল। ধরা পরেছে বলে ধনঞ্জয়ের ফাঁসি হয়েছে, না ধরা পরলে উপভোগ।
ধীমান আবার বলল, ‘অনেকে পরকিয়া করে আবার অনেকে করে না। সবার কি পরকিয়া করার ইচ্ছে থাকে?’
সফিকুল বলল, ‘সবার মনে হয় থাকে না। কারোর কারোর থাকে।’
ধীমান বলল, ‘কাদের থাকে?’
সফিকুল বলল, ‘যাদের বরেরা ভাল চুদতে পারে না।’
ধীমান আবার বলল, ‘মেয়েরা তাদের প্রেমিকদের দিয়েও চোদায় বিয়ের আগে। সবাই কি চোদায়? সবার কি ইচ্ছা হয় চোদাতে?’

সফিকুল বলল, ‘আমার তো মনে সব মেয়েরই প্রেমিকদের দিয়ে চোদাতে ইচ্ছে হয়। কিন্তু উপায় থাকে না আর চোদানোর সাহস থাকে না। ধরা পরলে জীবন বরবাদ। তাই ইচ্ছা থাকলেও চোদানোর উপায় হয় না।’
ধীমান বলল, ‘তাহলে কি দাঁড়ালো? কিছু মহিলা পরকিয়া করতে চায়, সবাই না। আর সবাই প্রেমিকদের দিয়ে চোদাতে চায়।’
পবন বলল, ‘ধীমান তুই ঠিক কি বলতে চাইছিস?’
ধীমান বলল, ‘যে পেয়েছে সে আর চাইবে না। পেট ভর্তি থাকলে খেতে ইচ্ছা করে না।’
শ্যামলাল বলল, ‘একটু খুলে বল।’
ধীমান বলল, ‘যাদের গুদের জন্যে বাঁড়ার ব্যবস্থা করা আছে তারা আর বাঁড়া চাইবে না। আর যাদের গুদের জন্যে বাঁড়ার ব্যবস্থ করা আছে, কিন্তু তাদের গুদ ওই বাঁড়ার চোদনে তুষ্ট নয় তারাও বাঁড়া চাইবে। অতৃপ্ত গুদও বাঁড়া খাবে।’
সফিকুল বলল, ‘তার মানে তুই বলতে চাইছিস যে আমরা সেইসব গুদ খুঁজে বের করি যেগুলোর বাঁড়ার দরকার আছে।’
ধীমান বলল, ‘একদম ঠিক। অভাবী গুদ খুঁজে বের করতে হবে। কুমারী গুদে বাঁড়া না ঢুকলে ও গুদ বাঁড়া বাঁড়া করবে না। তাই সেফ খেলার জন্যে আমরা চোদন খাওয়া গুদ খুঁজে বের করব। তারপর চেষ্টা চালাব সেটাকে চুদতে।’
পবন বলল, ‘সনকাদির গুদ তো এমন একটা গুদ।’
ধীমান বলল, ‘হ্যাঁ সনকার গুদ চোদন খাওয়া গুদ। কিন্তু প্রশ্ন ওটা এখন বাঁড়ার অভাবে ভুগছে কিনা? যদি না ভুগে থাকে তাহলে ওটার আশা কম।’
‘সেটা জানব কেমন করে?’ পবন জিজ্ঞাসা করলো।
‘খোঁজ লাগাতে হবে। তোর বাড়ি তো ওদের বাড়ির পাশে। একটু চোখ কান খোলা রাখ। কিছু খবর পেতেও পারিস।’ ধীমান বলল।
‘সে তো অনেক সময়ের ব্যাপার। ততদিন কি ধোন ধরে বসে থাকব?’ পবনের ধৈর্য্য নেই।
ধীমান বলল, ‘বসে থাকবি কেন? খিঁচবি। সনকাকে চুদতে গেলে আঁট ঘাঁট বেঁধে নামতে হবে। নাহলে এরপরে তোকে ছয় মাস নয়, হয়ত ছয় বছর লোকের বাড়ির কাপড় কাচতে হবে।’
শ্যামলাল বলল, ‘ধীমান একদম ঠিক কথা বলেছে। বুঝে সুঝে নামতে হবে। তবে আমরা সনকাদির বদলে অন্য কাউকেও তো চুদতে পারি?’
সফিকুল বলল, ‘পবনা কি রাজি হবে? ও তো দীপ্তেন দত্তর মেয়ে ছাড়া আর কাউকে চুদবে না।’
পবন বলল, ‘আমি কখন বললাম যে দীপ্তেন দত্তর মেয়ে ছাড়া আর কাউকে চুদবো না। বলেছি দীপ্তেন দত্তর মেয়েকে চুদবো। অন্য কাউকে পেলে তাকেও চুদবো।’
ধীমান বলল, ‘শোন আমার একটা প্রস্তাব আছে।’
পবন আগ্রহের সাথে বলল, ‘কি?’
ধীমান বলল, ‘এরপর আমরা বাড়ি যাব। গিয়ে সবাই নিজের মনে ভাবতে থাকব যে আমাদের গ্রামে বাঁড়াহীন চোদন খাওয়া মহিলা কে কে আছে। তাদের কিভাবে পটিয়ে চুদতে পারি। পবনের ঘটনা থেকে শিক্ষা নিয়ে কেউ একা চুদতে যাব না। যাকে পাব তাকে সবাই মিলেই খাব। আর এই চোদনের জন্যে একটা রুল বানাতে হবে। নাহলে একটা ক্যাওস হতে পারে। সেইরুলে কি কি পয়েন্ট থাকতে পারে সবাই সেগুলো নিয়ে আলোচনা করব। নিজেদের মধ্যে এই নিয়ে কোনো বিবাদ চাই না। অতএব সবাই নিজের মত ভাব, সব ব্যাপার নিয়ে। তারপর পরের সপ্তাহে আবার আলোচনা করা যাবে। আর একটা কথা সনকাদির ব্যাপারটা সবাই ভাববি, আর পবন তুই একটু খেয়াল রাখিস।’
ওদের মিটিং শেষ হয়ে গেল।

(১ম পর্ব সমাপ্ত)
All the contents posted by me have been downloaded from the internet. Credit goes to the original uploaders. Anyone having any issues with pictures posted, please message for removal.
Like Reply
Do not mention / post any under age /rape content. If found Please use REPORT button.
#2
(২য় পর্ব)
পরের রবিবার আবার ওদের মিটিং শুরু হলো। সেই গোপন আড্ডাস্থলে।
পবন বলল, ‘অশোকের মা বিধবা। মনে হয় ওকে পটানো সুবিধা হবে। পয়সার টানাটানি আছে। ফলে লোভে ফেলে আমরা ওকে খেতে পারি।’
সফিকুল বলল, ‘পবনা তোর পছন্দ বটে। অশোকের মার কত বয়েস জানিস?’
ধীমান হেসে বলল, ‘শালা এরপর তুই তো বলবি মহবুলের নানিকে পটাতে। বোকাচোদা কোথাকার!!’
পবন রাগ করলো, ‘পছন্দ না হলে বল। শুধু শুধু ঝারছিস কেন? আর কত বয়স হবে অশোকের মার? ৪০-৪৫?’
সফিকুল বলল, ‘আরে মারা, অশোক আমাদের এক ক্লাস নিচে পড়ত। আর তার মাকে চোদা যায়?’
পবন বলল, ‘আমরা সনকাদিকে চুদতে পারি আর অশোকের মাকে পারি না? কেন দুজনেই তো আমাকে বড়।’
সবাই হেসেই ফেলল। বোকাচোদাকে বোঝাবে কি করে? সনকাদী যুবতী, বিধবা আর অশোকের মা প্রৌঢ়া। সনকাদী ওদের থেকে বেশি বড় নয়। বড়লোকের ঘরের বিধবা। চেহারায় তেমন কোনো বয়সের ছাপ নেই। সুন্দরী না হলেও চলেবল। ভারী মাই যে জোড়া কিনা আবার পবনই টিপেছে। দেখলে চোদার ইচ্ছা জাগে। আর সেখানে অশোকের মার বয়স অনেক বেশি। খাটাখাটনি করে শরীর কর্কশ হয়ে গেছে। মাই জোড়া যেন শরীরের সাথে লেগে থাকে। ছোট ছোট, তায় আবার ঝুলে গেছে। দেখলে একেবারে লেপা পোছা মনে হয়। ওনাকে দেখলে চুদতে ইচ্ছা জাগে না।
ধীমান তর্ক না করে বলল, ‘বেশ বেশ, পবনেরটা একটা প্রস্তাব হিসেবে রইলো। বাকিদের কথাও তো শোনা যাক।’
সফিকুল বলল, ‘ফাতিমা বিবি।’
পবন নাক সিঁটকে বলল, ‘অত্যন্ত নোংরা। আর কতগুলো বাচ্চা। আমার মত নেই।’
ধীমান শ্যামলালের দিকে তাকালো। শ্যামলাল পকেট থেকে একটা কাগজ বের করে দিল ধীমানকে।
সফিকুল বলল, ‘ওটা কি?’
ধীমান বলল, ‘মারা করেছিস কি রে? গ্রামের সব বিধবা, তালাক পাওয়া, বর কাছে না থাকা এইসব ধরনের মেয়েছেলের লিস্ট বানিয়েছে।দারুন কাজ করেছিস। এমনিতে আমরা সবাইকে চিনি। কিন্তু লিস্ট ধরে আলোচনা করলে সহজ হবে। লিস্টে ওদের মোটামুটি বয়সও দেওয়া আছে। দেখ সবাই।’
সবাই ঝুঁকে পড়ে ওর লিস্ট দেখতে লাগলো। না কাজটা বেশ ভালই করেছে।
লিস্ট দেখে নিয়ে সফিকুল বলল, ‘আমার প্রস্তাব আমাদের প্রথম টার্গেট হোক রাহাত ভাবি।’
ধীমান বলল, ‘প্রস্তাবের স্বপক্ষে যুক্তি দেখা।’
সফিকুল বলল, ‘রাহাত ভাবি একা থাকে। বর কাছে থাকে না। শ্বশুর শাশুড়ি নেই। বছরে এক বার এসে ওর বর কয়েকদিন থেকে চুদে চলে যায়। অর্থাৎ রাহাত ভাবির চোদার অভ্যাস আছে। গিয়াস ভাই এসে যেন চোদানোর আগুনটা একটু উস্কে দিয়ে যায়। আমাদের পটাতে সুবিধা হবে। রাহাত ভাবির বাড়ি গ্রামের একেবারে একপ্রান্তে। সেটা খুব সুবিধাজনক। অন্য লোকজনের টের পাবার সম্ভাবনা কম। বয়সও বেশি না। দেখতেও খারাপ না। ডবকা মাল। বাচ্চা নেই।’
পবন বলল, ‘কিন্তু যা মুখ, কেউ কাছে ঘেসতে সাহস পায়। গ্রামের সেরা মুখরা।’
সফিকুল বলল, ‘ঐরকম মুখ না থাকলে ওকে চোদার জন্যে বহু লোক বাঁড়া উঁচিয়ে আছে।’
ধীমান বলল, ‘সফিকের প্রস্তাবটা বেশ ভালো। একেবারে নিঃখুত মাল আমরা পাব না। আর ওই রকম খুঁজছিও না। রাহাত ভাবিই তাহলে আমাদের প্রথম টার্গেট হোক। সবার মত আছে?’
শ্যামলাল বলল, ‘আমার মত আছে।’
পবন আর কি করে, বলল, ‘আমারও অমত আছে।’
ধীমান বলল, ‘ঠিক আছে। ফার্স্ট টার্গেট নিয়ে আর চিন্তা নেই। এখন আমাদের রুল ঠিক করতে হবে।’
ধীমান বলতে শুরু করলো, ‘আমি কত গুলো রুল ভেবেছি। এক নম্বর যাকে টার্গেট করব তাকে সবাই মিলে চুদবো। পটানোর জন্যে সবাই লেবার দেব। কে কোন কাজটা ভালো পারবে সেটা আলোচনা করে তাকেই সেই কাজ টা দেওয়া হবে। আলোচনায় যেটা ঠিক হবে সেটা অন্য কেউ না করতে পারবে না। ধর আলোচনায় ঠিক করা হলো যে সবিতাকে পটানোর জন্যে ওর ছাগলের দেখভালেরদায়িত্ব দেওয়া হলো আমাকে। সেটা আমার অপছন্দ হলেও আমাকেই করতে হবে। দুই নম্বর চোদার প্রায়োরিটি ঠিক করতে হবে। সেটাও আলোচনা করেই ঠিক করব। যেহেতু আমাদের টার্গেট একাধিক মহিলাকে চোদার তাই চেষ্টা করব যে প্রথম চোদনা যেন একজনই না হয়। ধর রাহাত ভাবিকে প্রথম চুদলো সফিক, তাহলে আমাদের পরের টার্গেট অশোকের মা হলে তাকে প্রথম সফিক চুদবে না। সেটা হয়ত পবন হলো।’
পবন বলল, ‘তাহলে অশোকের মাকে টার্গেটের মধ্যে রাখছিস?’
সফিকুল বলল, ‘বোকাচোদা তুই শালা অশোকের মাকে না চুদে ছাড়বি না। কি পেয়েছিস ওর মধ্যে?’
ধীমান বলল, ‘পবন, আমি একটা উদাহরণ দিয়ে কথাগুলো বোঝাচ্ছিলাম। অশোকের মাকে নিয়ে কোনো ডিসিশন হয় নি।’
সফিকুল বলল, ‘আর একটা রুল বানা কাকে চুদবো আর কাকে চুদবো না।’
ধীমান বলল, ‘সেটা আমি ভেবেছি। এমনিতেই আমরা নিজদের মধ্যে খিস্তি মারার সময় বানচোত, মাদারচোত এই সব গুলো বলিনা। অলিখিত নিয়ম। কিন্তু নিজেদের মধ্যে সেগুলো ইউজ করিনা। তাই এমনিতেই আমরা নিজেদের মা বোনদের বাদ দিচ্ছি। সেটা কোনো মতেই হবে না।’
সফিকুল বলল, ‘সেটা ঠিক আছে। একদম হক কথা। কিন্তু অন্য কোন আত্মীয় বাদ যাবে?’
শ্যামলাল বলল, ‘আমরা গ্রামের মধ্যে বাস করি। সবাই কোনো না কোনো ভাবে আত্মীয়। তাই সবাইকে বাদ দিলে কলা চুষতে হবে। রাহাত ভাবিও সফিকের দুঃসম্পর্কের ভাবি।’
ধীমান বলল, ‘একদম নিজের মা বোন বাদ থাকবেই। সেটা নিয়ে কোনো দ্বিমত আছে?’
পবন বলল, ‘না।’
ধীমান বলল, ‘নিজের মা বোন বাদ দিলে তারপরে আসবে খুড়তুত, জ্যাঠতুত, মাসতুত এই ভাইবোন। অর্থাৎ ফার্স্ট কাজিন। আমরা ফার্স্ট কাজিনদের কনসিডার করব, সেক্ষেত্রে যার কাজিন সে না চুদতেও পারে। ধর সফিকের মামাতো বোন, দিলরুবা কে টার্গেট করলে আমরা তিন জন চুদবো আর সফিক ওর ইচ্ছা হলে চুদবে, না হলে না।’
সফিকুল বলল, ‘আমার যদি আপত্তি থাকে দিলরুবাকে চুদতে দিতে?’
ধীমান বলল, ‘তাহলে আর একটা কাজ করি। আমরা যাকে টার্গেট করব তাকে যদি কোনো একজনের আপত্তি থাকে তাহলে সে ভেটো দেবে। মানে ধর, পবন ওর কাকার মেয়ে, সংযুক্তাকে আমাদের দিয়ে চোদাতে চায় না। সেক্ষেত্রে পবন ভেটো দেবে। সংযুক্তা আর আমাদের টার্গেট থাকবে না।’
শ্যামলাল বলল, ‘কতবার ভেটো দিতে পারবে একেকজন?’
ধীমান বলল, ‘প্রথমে তিনবার করে থাক। প্রয়োজনে বাড়ানো যেতে পারে। অর্থাৎ মোট টার্গেট থেকে এইমুহুর্তে খুব বেশি হলে ১২ জন বাদ পড়বে ভেটোর জন্যে।’
পবন বলল, ‘আচ্ছা এমন তো হতে পারে যে টার্গেট করা হলো, কিন্তু সেই মেয়েকে আমি তোদের সাথে শেয়ার করতে চাই না। সেক্ষেত্রে ভেটোর ব্যবস্থা করা যায় না?’
সফিকুল বলল, ‘কেন রে তুই একাই অশোকের মাকে নিবি? আমাদের ভাগ দিবি না?’
পবন বলল, ‘ঝাঁট জ্বালাস না। ধীমান তুই বল।’
ধীমান বলল, ‘হ্যাঁ সেটাও করতে পারি। তবে একেকজনকে পটাতে অনেক লেবার দিতে হবে বলে মনে হয়। তাই এক্ষেত্রে ভেটো একবার রাখলেই বেশি ভালো। নাহলে পরতায় পোষাবে না।’
পবন বলল, ‘আরও একটা কথা। একজনকে যদি দুইজন ভেটো দিতে চুদতে চায় তাহলে কে চুদবে তাকে? ধর আমি আর সফিক লতিকাকে চুদতে চাই। দুই জনই কি ভেটো দিতে পারব?’
ধীমান বলল, ‘সে ক্ষেত্রে কে আগে ভেটো দিচ্ছে সেটার ওপর ভিত্তি করে ঠিক হবে কে চুদবে লতিকাকে।’
শ্যামলাল বলল, ‘আমাদের টার্গেট কি শুধু খাওয়া মালই হবে? ফ্রেশ কিছু হবে না?’
ধীমান বলল, ‘ঐভাবে বলিস না। মানুষ কখন খাওয়া হয় না। প্রথমে এইধরনের মেয়েদের দিয়ে ধোন পাকাই। তারপর এদের ব্যবহার করেই নতুন মাল পটানো যাবে। শ্যামা তুই রুলগুলো একটু লিখে রাখিস তো।’
সফিকুল বলল, ‘রুল তো মোটামুটি হলো। নিজেদের মধ্যে সদ্ভাব থাকলে রুলের কোনো দরকার নেই। এবারে ফার্স্ট টার্গেট নিয়ে আলোচনা করা যাক।’
ধীমান বলল, ‘হ্যাঁ, শুরু কর।’
পবন বলল, ‘মাছ টোপ দিয়ে ধরা হবে না জাল ফেলে তোলা হবে?’
ধীমান বলল, ‘লেওরা আজও তুই কাপড় কেচে এসেছিস, তারপরেও জাল ফেলে তুলতে চাইছিস। পবন আমাদের ধৈর্য্য ধরতে হবে।’
সফিকুল বলল, ‘কিছু না করলে রাহাত ভাবি তো আর এমনি এমনি এসে আমাদের দিয়ে চুদিয়ে যাবে না। আমরা প্ল্যান করলাম আর উনি চলে এলেন এমন তো হবে না?’
ধীমান বলল, ‘শুরুটা তুই করবি। রাহাত ভাবির বাড়ি গ্রামের একেবারে দক্ষিনে। ওর বাড়ির উত্তরে কামালদের বাড়িটা। ওদের বাড়িতো ভুতুড়ে। কেউ থাকে না। তার উত্তরে সফিকদের বাড়ি। সফিক তুই নজর রাখবি ভাবির ওপর। কখন কি করে? কেউ ওর কাছে আসে কিনা? অন্য কোনো পুরুষের সাথে সম্পর্ক আছে কিনা? কখন বাড়ি থাকে, কখন থাকে না। কখন স্নান করে, কখন ঘুমোতে যায়। আচ্ছা রাহাত ভাবির তো পায়খানা নেই। তাহলে কোথায় পায়খানা করতে যায়, কখন যায়। আরও অতিরিক্ত যদি কিছু পাস তাহলে সেটা আরও ভালো। সব ইনফরমেশন পেলে তারপরে প্ল্যান করা যাবে।’
কয়েক দিনের মধ্যে সমস্ত ইনফরমেশন পেলে ওরা প্ল্যান ভেজে নিল। প্রথমে অ্যাকশনে নামবে সফিকুল আর পবন।
রাহাত ভাবির নাম রাহাতুন্নেসা বিবি। গ্রামের সবাই ওকে রাহাত বলে ডাকে। আর ছোটরা ডাকে রাহাত ভাবি বা রাহাত চাচি। রাহাতের বর গিয়াস বাইরে থাকে। ও আরব মুলুকে কাজ করে। সবাই বলে দুবাই-এ থাকে গিয়াস। ঠিক কি কাজে গেছে কেউ জানে না। ও এমনিতে গ্র্যাজুয়েট। কিন্তু এখানে চাকরি বাকরি না পেয়ে দেশ ছেড়ে গেছে। বছরে একবার আসতে পারে গ্রামে। তখন অনেক জিনিস পত্র নিয়ে আসে। অবশ্য এসেছেই মোটে দুইবার। রাহাত ভাবির বয়স ২৬-২৭ হবে। রাহাত দেখতে সুন্দরী না। মুখের দিকে যা প্রথমেই নজর টানে তাহলো ওর নয়নযুগল। এমন ডাগর ডাগর চোখ যে ওর মুখের দিকে তাকালে চোখে দৃষ্টি যাবেই। মুখে একটা কমনীয়তা আছে। তাই সুন্দরী নাহলেও চোখ টানে। ওর ভরাট শরীর। উঁচু বুক, উন্নত নিতম্ব। মাঝারি লম্বা। পাছা পর্যন্ত লম্বা চুল। ওদের অনেকদিন আগেই বিয়ে হয়েছে। তাও ৭-৮ বচ্ছর তো হবেই। কিন্তু বাচ্চা নেই। রাহাত বাচ্চা চেয়েছে। কিন্তু গিয়াস দিতে পারে নি। রাহাত না গিয়াস কার দেহে ত্রুটি আছে সেটা জানা নেই। কোনো ডাক্তারি পরীক্ষা করা হয়নি। গ্রামাঞ্চলে করা হয় না। সমস্ত দোষ স্ত্রীলোকের ওপর গিয়ে পড়ে। সবার সন্দেহ বৌটির নিশ্চয় কোনো দোষ আছে। পিছনে বাঁজা বলে শুরু করবে তারপর কোনো একদিন সামনেই বাঁজা ডাকবে। এতে মহিলারা যে কত দুঃখ পান সেটা কেউ ভেবে দেখে না। একে তো নিজের বাচ্চা নেই, তার ওপর অন্যের কাছে গঞ্জনা শুনতে হয়। জ্বালা বেড়ে যায়। রাহাত হয়ত সেই জন্যেই খিটখিটে। একটা বাচ্চা থাকলে জীবন কত অন্য রকম হতে পারত। রাহাত ভাবে, ‘তার কি বাচ্চা হবে না। দোষ কি তার? ওর কি দোষ নেই? এর কি কোনো চিকিৎসা নেই? ওর দোষ থাকলে ও কি চিকিৎসা করাতে রাজি হবে? বাচ্চা না হলে তো রমনীর জীবনের সম্পূর্ণতা আসে না। সারা জীবন একলা একলা কাটাতে হয়। গতবার কত করে গিয়াসকে বললাম যে আমাকেও দুবাই নিয়ে চল। একা একা থাকা যায় না। যদি কোনো দোষ থাকে তাহলে সেটা ওখানে ডাক্তার দেখানো যাবে। গ্রামের কেউ জানবেও না। গিয়াস বেশি দিন ওখানে থাকবে না। তাই যদি আমায় নিয়ে যেত তাহলে নতুন দেশ দেখাও হত আর বাচ্চা নিয়েও ফিরতে পারতাম। এখন কপালে কি আছে কে জানে?’
সারাদিনে খুব বেশি কাজ করতে হয় না। নিজের জন্যে পিন্ডির ব্যবস্থা করেলই হলো। একার জন্যে রাঁধতে ইচ্ছা করে না রাহাতের। কিন্তু পেটের জ্বালা। ইচ্ছা না থাকলেও করতে হয়। আল্লার নাম করার জন্যে অবশ্য অনেক সময় পায় রাহাত। আল্লার দোয়া থাকলে ওর সব হবে। তাই আল্লার কাছে একটাই প্রার্থনা রাহাতের একটা বাচ্চা যেন ও পায় যে ওকে আম্মা বলে ডাকবে।
রাহাতের বাড়িটি বেশ গুছানো আর পরিস্কার পরিচ্ছন্ন। বাঁধের পশ্চিম দিকে ৩-৪ কাঠা জমির ওপর ওর বাড়িটা। রাস্তা আর রাহাতের বাড়ির মাঝে আম, কাঁঠালের গাছ। ফল দেবার সাথে সাথে গাছগুলো অনেকটা আবধালের কাজও করে। রাস্তা দিয়ে যেতে যেতে নজর না করলে বাড়ির ভেতর চট করে দেখা যায় না। একটা ঘর। দক্ষিন দুয়ারী। ঘরের মধ্যে অবশ্য দুটো কুঠুরি আছে। ইঁটের দেওয়াল। আসবেসটসের চালা। তাছাড়া আলাদা দুটো ঘর আছে। শনের বেরা আর খড়ের চালের তৈরী ঘর দুটো। একটা রান্না ঘর। অন্যটা ছাগলের ঘর। ওর কোনো গরু নেই। চারটে ছাগল আছে। দুটো ধাড়ি আর দুটো খাসি। একটার আবার তিনটে বাচ্চা আছে। দুধ দেয়। সারাদিনে ওর কাজ ছাগলগুলোর দেখাশুনা করা আর নিজের পিন্ডির ব্যবস্থা করা। ওদের একটু জমিও আছে। বাড়ি থেকে বেশি দূর না। সেখানে ও প্রায় রোজই যায়। বিভিন্ন সময় বিভিন্ন চাষ হয়। এখন পাট চাষ করছে। রাহাত অবশ্য কিছু করে না। লোক দিয়ে করায়। তাদের ওপর তদারকি চালায়।
ওর বাড়িতে পায়খানা নেই। এটা নিয়ে ও গিয়াসের সাথে আগের বার খুব ঝগড়া করেছে। সারা বছর মাঠে পায়খানা করতে যেতে ইচ্ছা করে না। গ্রামের অনেকে অবশ্য যায়। তাদের বেশির ভাগই উত্তর দিকের বাসিন্দা। এদিকে প্রায় কেউ নেই বললেই চলে। ওকে একা একা পায়খানা করতে যেতে হয়। পাট এখন বড় বড়। একলা একলা যেতে ভয়ই করে।
শেষবার যখন গিয়াস এসেছিল তখন ওর পায়খানা বানিয়ে দেবার কথা হয়েছিল। সব ঠিক ঠাকও ছিল। মিস্তিরির সাথে কথাও বলেছিল গিয়াস। কত খরচ হবে তার একটা হিসাবও করেছিল। কিন্তু শেষ পর্যন্ত আর করা হয়নি। নাজমুল চাচা এসে ওর জমি বিক্রির কথা পেরেছিল গিয়াসের কাছে। গিয়াসের পছন্দ জমিটা। বাড়ির কাছে দশ কাঠা। নাজমুল চাচার মেয়ের বিয়ে ঠিক হয়েছিল। তাই তার পয়সার দরকার। গিয়াস রাহাতকে খুব বুঝিয়েছিল যে বাড়ির কাছে এমন জমি আর পাবে না। কত ভালো জমি। চার ফসলি। রাহাত খুব বায়না করেছিল যাতে পায়খানাটা বানিয়ে পরের বার জমি কেনে। জমি কিনলে পায়খানা বানানোর মত টাকা আর থাকবে না। ওর রাত বিরেতে পেলে একা একা বাইরে যেতে খুব ভয় করে। সেদিনে চোদাতে চোদাতে বলেছিল। কিন্তু গিয়াসও ওকে চুমু খেয়ে বলেছিল, ‘সব বুঝি রে!! আর একটা বছর সময় দে, সব করে দেব। আর একটা বছর কষ্ট কর। একলা একলা আমারও ভালো লাগে না দুবাইযে। নাজমুল চাচার জমির মত আর দুই একটা কিনতে পারলেই একেবারে চলে আসব। তখন তোকে আর একা একা থাকতে হবে না। আমার যা রোজগার তাতে তোকে ওখানে নিয়ে রাখতে পারব না। তোকে নিয়ে গেলে আলাদা ঘর ভাড়া নিতে হবে। কষ্ট করে চলে যাবে। কিন্তু কিছু পয়সা জমাতে পারব না। দেশে ফিরতে অনেক দেরী হয়ে যাবে। এখন অনেকের সাথে গাদাগাদি করে কোনরকমে রাত কাটাই আর দিন গুনি কবে ফিরতে পারব। রাহাত আর কিছুদিন কষ্ট কর। সব ঠিক হয়ে যাবে।’ রাহাত নিজের কষ্ট বুকের মাঝে জমা করে রেখেছিল। এত বছর তো গেল। নাহয় আর একটা বছর বেশি কষ্ট করবে।
রাহাত নিজেকে অন্য পুরুষের কুনজর থেকে রক্ষা করার জন্যে কৌশল করে চলে। নিজের মুখ খুব ঝাঁঝালো করে রেখেছে। ওর মুখকে ভয় পেয়ে অনেকে আলগা পরিচয় বা কথা বলতে সাহস করে না। সেটা ও বুঝে যাবার পর নিজের ওই মুখোশ আরও জোরালো করেছে। একা এক মহিলাকে সম্মানের সাথে থাকতে হলে এটা ভীষণ জরুরি। মাঝে মাঝেদাওয়াই কড়া হয়ে যায়। কিন্তু কিছু করার থাকে না রাহাতের। নিজেরও খুব ইচ্ছা করে না লোকের সাথে ঝগড়া করতে। মিলে মিশে থাকতেও ও ভালবাসত। বন্ধুদের সাথে মজা করতে, হাসাহাসি করতে ও খুব উপভোগ করত। কিন্তু এখন পরিস্থিতি পাল্টেছে। নিজেকে পরিস্থিতির সাথে মানিয়ে নিতে পাল্টে ফেলতে হয়েছে।
রাহাতের বেশ মনে আছে গিয়াসের বন্ধু রতনের কথা। গিয়াস রতনকে দুবাই যাবার আগে বলে গিয়েছিল রাহাতের একটু দেখাশোনা করতে। মানে নিয়মিত কিছু না। মাঝে মাঝে আসতে, একটু খোঁজ নিতে। রতন নিয়মিত আসত গিয়াস দুবাই যাবার পর। তবে প্রত্যেক দিন না, দুই একদিন ছাড়া ছাড়া। বেশ হাসি মশকরা করত। আস্তে আস্তে ও রাহাতের সাথে একটু ঘনিষ্ঠ হবার চেষ্টা করতে শুরু করলো। একটু অসভ্য অসভ্য কথা শুরু করলো। রাহাত প্রথমে লজ্জা পেত। প্রতিবাদ করতে পারত না। মুখ বুজে শুনত। কিন্তু রতনের চরিত্রের এইদিকটা ওর ভালো লাগত না। একা পেয়ে বন্ধু পত্নীর সাথে অসভ্যতা বেড়ে যেতে লাগছিল। রতনের সাথে শেষের কথা গুলো আছে কানে ভাসে। রতন বলেছিল, ‘ভাবি চা খাওয়াও। র চা বানাও, দুধ আমি ইচ্ছা মত নিয়ে নেব।’ বলে ওর বুকের দিকে তাকিয়ে ইঙ্গিতপূর্ণ ভঙ্গিতে হেসেছিল। সহ্যের সীমা ছাড়িয়ে যেতে রাহাত আর চুপ করে থাকতে পারে নি। গিয়াস রতনকে কিছু দরকার পড়লে সাহায্যের জন্যে বলেছিল আর রতন বন্ধুর অনুপস্থিতিতে তার বিবির সাথে আদি রসাত্বক আলাপ করার চেষ্টা চালিয়েছিল। রাহাতের তো ভিক্ষা চাই না কুত্তা ঠেকাও অবস্থা। উপকার চাই না, রতন হঠাও। রাহাত কড়া চাউনি দিয়ে বলেছিল, ‘কি বললে?’ রতন না দমে গিয়ে আবার রাহাতকে বলল, ‘আর লজ্জা করে কি করব। গিয়াস তো অনেক দিন নেই। তোমার কোনো চাহিদা নেই? আমি তো আছি। গিয়াস তো বলেছে তোমাকে দেখতে। আমি তোমার সব দিকই দেখব। দুধ ঢাকা দিয়ে রেখেছ, একটু খুলে দেখাও না।’ এত স্পষ্ট করে বলেছিল জানোয়ারটা। রাহাত ওকে চর মেরে বাড়িরদাওয়া থেকে বের করে দিয়েছিল। ওকে শাসিয়ে বলেছিল, ‘এরপর যদি কোনোদিন আমার বাড়ির চৌহদ্দির মধ্যে দেখি তাহলে দেখে নিও আমি কি করতে পারি। তোমার বউকে সব জানাবো। তারপর জানাবো বিচার কমিটিকে।’ রতন ওর বৌকে ভয় করে চলে। গ্রামেই ওর শ্বশুর বাড়ি। ষন্ডা মার্কা একটা শালা আছে। বেচাল দেখলে পিঠে পড়তে পারে। তাই ওই দিনের পর রতন আর কোনদিন রাহাতের কাছে যায় নি। আল্লার দোয়ায় রাহাতের কোনো সাহায্য দরকার হয় নি, অন্তত রতনের কাছে থেকে।
রাহাত ওর ছাগলের দুধ বিক্রি করে দেয়। এমনিতে গিয়াস যা পয়সা নিয়ে এসেছিল বা দরকার মত যা পাঠায় তাতে ওর কোনো অসুবিধা হয় না। খেয়ে পরে ভালো মতই চলে যায়। দীপ্তেন দত্তর মা চিরকাল ছাগলের দুধ খায়। দীপ্তেন দত্তর নিজস্ব ছাগল নেই। ছাগল তার পছন্দ নয়। গ্রামের কারোর কাছ থেকে দুধ কিনে নেয়। রাহাতের কাছে এসেছিল সনকা দুধ কিনতে। সেই মত রাহাত রোজ আধ সের দুধ দিয়ে আসে ওদের বাড়ি। আজও ছাগল দুইয়ে দুধ দিয়ে এলো। ফিরে এসে দেখল যে অন্য ধাড়িটা ডাকছে। মনে হয় পাল খেয়েছে। আরও কিছু সময় গেলে ছাগলটা তখনও ডেকে চলছিল। ও নিশ্চিন্ত হলো যে ওটা পাল খেয়েছে। এখন ওটাকে পাঁঠার কাছে নিয়ে যেতে হবে। নাহলে ওর ডাক থামবে না। আর বেশি দেরী করলে পালটা নষ্ট হয়ে যাবে। বাচ্চা দিতে দেরী করবে। মনে করে দেখল কাদের বাড়ি গেলে পাঁঠা পাবে। কাছাকাছির মধ্যে সরলা বৌঠানের কথা মনে পড়ল। ওদের পাঁঠা আছে। বেশ বড়। বেশি দেরী না করে ও ধাড়ি নিয়ে বেরিয়ে পড়ল। ফিরে এসে রান্না করতে হবে। সরলা বৌঠানের বাড়ি পৌছে সরলাকে বলল, ‘বৌঠান আমার ধাড়িটা পাল খেয়েছে। তোমাদের পাঁঠা কোথায়?’
সরলা মাঝ বয়সী মহিলা। রীতিমত গৃহিনী। রাহাতকে বলল, ‘বাড়ির পিছনে পেয়ারা গাছে বাঁধা আছে। তুই তোর ধাড়ি নিয়ে যা। আর এখন কেউ নেইও যে তোর সাথে যেতে বলব।’
রাহাত বলল, ‘কোনো অসুবিধা নেই বৌঠান। আমি পারব। যাই তাহলে?’
সরলা বলল, ‘যা। কটা বাচ্চা হলো বলে যাস।’
রাহাত বলল, ‘সে তো অনেক দেরী। আমি মনে করে বলে যাব।’
রাহাত আর কথা না বাড়িয়ে ওর ছাগল নিয়ে গেল বাড়ির পিছনে। দেখল পাঁঠাটা কাঁঠাল পাতা খাচ্ছে। ওর ছাগল নিয়ে গিয়ে পাঁঠার কাছে দাঁড়ালো। ছাগলের ডাক ছাগলরা ঠিকই বোঝে। পাঁঠা খাবার ফেলে ধাড়ির কাছে চলে এলো। রাহাত দেখল পাঁঠাটা ওর ধাড়ির গুদে মুখ দিয়ে শুকছে। দেখতে দেখতে রাহাতের নিজের অবস্থা সম্বন্ধে সচেতনতা এসে গেল। গিয়াস কতদিন কাছে নেই। ওর শরীর গিয়াসকে চায়। যেকয় দিন ও থাকে ওকে চুদে চুদে পাগল করে দেয়। পাঁঠা ওর লালমত ধোন বের করে ফেলেছে। লকপক করছে। রাহাতেরও গিয়াসের ডান্ডার কথা মনে পড়ছে। সামনের দুটো পা উঁচু করে ধাড়িটার ওপর চেপে পড়ল পাঁঠাটা। ধাড়িটার ডাক বন্ধ হয়েছে। পাঁঠা ওটাকে চুদে দিচ্ছে। রাহাতের শরীরটা যেন একটু চেগে উঠলো। গিয়াস গেছে ৬ মাসের ওপর। আসতে কিছু না হলেও আরও ছয় মাস। শরীরে একটা অস্বস্তি শুরু হলো। চাপা অস্বস্তি। খানিক পরে পাঁঠা নেমে এলো ওর ছাগলের ওপর থেকে। রাহাত বাড়ি চলে গেল নিজের ছাগলের সাথে। ওটার ভ্যাবানো বন্ধ হয়েছে।
All the contents posted by me have been downloaded from the internet. Credit goes to the original uploaders. Anyone having any issues with pictures posted, please message for removal.
Like Reply
#3
ভাতঘুম দিয়ে রাহাত বিকেল বিকেল উঠে পড়ল। ওর পায়খানা পাচ্ছে। ও অভ্যাস করেছে যাতে সন্ধ্যাবেলা মাঠে বা নদীর পাড়ে যেতে পারে। নদীর পারে গেলে পায়খানা করে গঙ্গায় গা ধুয়ে বাড়ি ফেরে। আর মাঠে গেলে বদনা করে জল নিয়ে যায়। পায়খানা করে তারপরে বাড়ি ফেরে। রান্নাঘরের পিছনে কুয়ো থেকে জল তুলে গা ধোয়। শীত, গ্রীষ্ম, বর্ষা কখনো এই নিয়মের অন্যথা হয় না। আসলে রাহাত নিজেকে পরিস্কার রাখতে পছন্দ করে। ও সকালবেলা পায়খানা করার অভ্যাস করেনি। গিয়াস না থাকার জন্যে সকালে উঠার দরকার নেই। সারাদিনে বেশি কাজ নেই। তাই সকাল সকাল উঠে কাজ শুরু করার দরকার নেই। সকালে পায়খানা করতে হলে অনেক ভোরে, ভোর না বলে শেষ রাত বলাই ভালো, উঠতে হয়। সকালে অনেকে কাজে বেরয়। তারা বেরোনোর আগে কাজ সারতে হয়। কোনো কারণে উঠতে দেরী হয়ে গেলে বা পায়খানা করতে বসে গেলে যদি কেউ আশে পাশে দিয়ে যায় তাহলেও রাহাতের অস্বস্তি হয়। এর থেকে সন্ধ্যা বেলা যাওয়া ভালো। তখন সবার কাজ শেষ। বাড়ি ফিরে যায়। কোনো কারণে দেরী হলে আঁধার নামবে। তাতে লজ্জা নিয়ে আশংকা না থাকলেও সাপ খোপের ভয় থাকে।
আরও একটু সময় গেলে রাহাত বদনায় জল ভোরে নিল। একটু পরেই সন্ধ্যা নামবে। রান্নাঘরের পিছন দিয়ে ও পশ্চিমের লাল সূর্য দেখল। কয়েক দিন বৃষ্টি নেই। গরমটা ভালই পড়েছে। ব্লাউজ, সায়া ছাড়া শাড়ি পরে আছে। বাড়ি থেকে দুটো তিনটে জমি পরেই কোন একটা পাটখেতে বসে যাবে। ৫-৭ মিনিটে কাজ কর্ম সারা হয়ে যাবে। তারপর ফিরে এসে টিভি দেখবে। হ্যাঁ, রাহাতের টিভি আছে। গিয়াস বলেছিল, ‘একা একা সময় কাটাবি কি করে? টিভি কিনে দিলাম, দেখবি’। গ্রামে কেবল লাইন এসে গেছে। তাই ও কিছু বাংলা সিরিয়াল নিয়মিত দেখে। নেশা মত হয়ে গেছে। পায়খানা সেরে নিজেকে পরিস্কার করে সিরিয়াল দেখতে বসবে। মাঠে গিয়ে চারিধারটা একটু দেখল। রাহাত নিয়মিতই দেখে বসে। নাহ্, কেউ নেই আশে পাশে। ও কাপড়টা কোমর পর্যন্ত তুলে দিয়ে পাটের জমিতে বসে পড়ল। চাপ ভালই ছিল। অল্প সময়ে ওর পায়খানা করা শেষ হয়ে গেল। একটু উঠে দু পা এগিয়ে আবার বসলো। বদনার জল দিয়ে ধুয়ে নিল। রাহাতের মনে হলো ও যে জমিতে পায়খানা করছিল তার পরের জমিতে কেউ আছে। একটু নজর করলো। কিন্তু কিছু বোঝা গেল। ঘন পাট। তায় অন্ধকার নেমে আসছে। ছুঁচু করা হয়ে গেল ও উঠে বাড়ির দিকে রওনা দিল। পিছন থেকে কে যেন দৌড়ে আসছে। রাহাত বুঝে ওঠার আগেই লোকটা কাছে চলে এসেছে। ছুটে এসেছে। মুখটা গামছা দিয়ে বাঁধা। রাহাত ভয় পেল। একা মহিলার যে ভয় কোনো অচেনা পুরুষের সামনে সেই ভয়। লোকটা ওকে ধাক্কা দিয়ে ফেলে দিল পাটের জমিতে। রাহাত টাল সামলাতে না পেরে পড়ে গেল। কয়েকটা পাট গাছ ভেঙ্গে পড়ল ওর শরীরের নিচে। হাত থেকে বদনা ছিটকে পড়ল পাশে। চিৎকার করার সময় দিল না লোকটা। ওর ওপর শুয়ে পরে ওর ঠোঁটে মুখ চেপে ধরল লোকটা। রাহাত ঠেলে তলার চেষ্টা করলো। কি শক্তি। রাহাত পারছে না ওকে সরাতে। মাথা সরিয়ে নেবার চেষ্টা করছে। কিন্তু লোকটাও ওর মুখ ওর ঠোঁটে লাগিয়ে রেখেছে। ভয়ে আর আতঙ্কে ওর নিঃশ্বাস বন্ধ হয়ে আসছে। চোখ বন্ধ করে ফেলেছে। লোকটা ঠোঁটে ঠোঁট লাগিয়েছে, তার জন্যে ওর মুখের গামছা খানিকটা সরে গেছে। কিন্তু চোখ বন্ধ থাকায় ও আক্রমনকারীর মুখ দেখতে পারল না। ওর ঝোগরুটে ভাবমূর্তি কোনো কাজে এলো না। ভিতরে ভিতরে রাহাত আসলে খুবই ভিতু। রাহাত দুই হাত দিয়ে ওকে কিল চর মারার চেষ্টা করছে। মারলোও কয়েকটা। তাতে ওর কিছু হলো না। ওকে দুই হাত দিয়ে চেপে ধরল লোকটা। রাহাতের কান্না পেয়ে গেল। অচেনা লোকটার চুমু একটুও ওর খেতে ইচ্ছা করছে না। ওকে জোর করে চুমু খাচ্ছে। ওর মুখ থেকে কান্না মাখা গোঙানির আওয়াজ বেরোচ্ছে। ওর হাত দুটো মাথার ওপরে চেপে ধরেছে। দুটো হাতের বদলে একটা হাত দিয়ে। অন্য হাতটা নিচের দিকে নামাচ্ছে।
রাহাত দেখল জীবনের সর্বনাশা দিন। কিছু প্রতিরোধ করতে পারছে না। পেরে উঠছে না। লোকটা হাত নামিয়ে ওর কাপড় টেনে তুলছে। হাত তাড়াতাড়ি ওর শরীরের নিম্নভাগে ঘর ফেরা করছে। নাভির নিচে কোমরে শাড়ি গিঁট মারা আছে। শাড়ি টেনে ওপরে তুলে ফেলেছে। ওর গুদ বেরিয়ে গেছে। ও বুঝতে পারছে। লোকটা হাত নিয়ে ওর গুদে রাখল। মুঠো করে ধরল। বাল ভর্তি গুদখানি ওর। আঙ্গুল আনতাব্ড়ি ঘোরাঘুরি করছে। চেরাতে আঙ্গুল টেনে দিল। রাহাত মুখে আহা আহা করে উঠলো। সামলাতে পারল না। মুখ থেকে গোঙানির আওয়াজ বেরোলো না। কিন্তু রাহাত জানে ও কি ধরনের শব্দ করছিল। আঙ্গুল গুদ ঘেটে ওরদানাতে এসে স্থির হলো। গিয়াস ওখানে আদর দিয়ে ওকে পাগল করে। রাহাতও বেড়ালের মত সোহাগী হয়ে ওঠে গিয়াসের সাথে। আজও সেই রকম সোহাগী হতে চাইছে। আঃ আঃ কিদারুন।দানা ঘসলে ও সহ্য করতে পাড়ে না। কামাতুরা হয়ে ওঠে। দুপুর ছাগল চোদানো, আর এখন গুদ ছানাছানিতে ও কামুকি হয়ে উঠলো। নিজের অজান্তে। গিয়াস নেই অনেক দিন। লোকটার আঙ্গুল ওর শরীরে আগুন ধরিয়ে দিয়েছে। ওর শরীরে ভালো লাগছে। কিন্তু মন চাইছে না। গিয়াসকে ঠকানো হচ্ছে। আল্লাহর কাছে মুখ দেখাবে কি করে!!! পাপ করছে। কিন্তু নিজেকে সরাতে পারছে না। লোকটা আঙ্গুল ঠেলে ওর গুদের ফুটোতে ঢুকিয়ে দিয়েছে। কখন ওর হাত ছেড়ে দিয়েছে রাহাত টের পায় নি। এখন লোকটা ওর শরীরে শুয়ে গুদে আংলি করছে। এক পায়ে লোকটার শক্ত বাঁড়ার স্পর্শ পাচ্ছে। রাহাত আরাম নিচ্ছে। রাহাতের হাত লোকটার মাথায় উঠে এসেছে। আঙ্গুল গুদে যাতায়াত করছে অনায়াসে। রাহাত চোখ বন্ধ করে রেখেছে। এবারে লোকটা ওকে চুম্বন করছে। ঠোঁটে ঠোঁটে লাগিয়ে। ঠোঁটে লোকটার ছোঁয়া পরতেই রাহাত চোখ মেলে চাইল। একি!! এ যে পবন। রাহাত ভাবলো, ‘শালা বিনা মাইনের ছয় মাসের কাপড় কাচার চাকরি পেয়েছে তবুও তো কিছু হয় না। লজ্জা বলে কিছু নেই। আবার কমিটির কাছে গেলে আরও মারাত্বক কিছু সাজা পাবে। যাইহোক আগে মজা নিই, তারপর দেখব। মালটাকে চুদতে দেব না। আঙ্গুল দিয়েছে যখন জল খসিয়েই থামুক।’
রাহাতের ভাবনায় ছেদ পড়ল। রাহাতের গুদ ও হাত সরিয়ে নিয়েছে। ওকে দুইহাতে জড়িয়ে ধরে ওর ঠোঁট চুসছে। পিঠে পবন আঙ্গুল বসিয়ে দিচ্ছে। একি রে!! চোদার তাল নেই!! কিন্তু নখ বসাচ্ছে কেন? বেশ লাগছে। ব্যাথা লাগছে। সহ্য করছে। ওর সামনে আওয়াজ করতে রাহাতের বাঁধলো। চুপ করে রইলো। মনে হয় রক্ত বের করে ফেলেছে। গুদে আঙ্গুল আর দেবে না? অস্বস্তিটা এখন মারাত্বক। যেন ওর মনের কথা শুনেছে পবন। পিঠ থেকে হাত বের করে নিল। রাহাত পাটের ওপর পাটের জমিতে শুয়ে আছে। পবন মুখ ওর ঠোঁট থেকে নামিয়ে ওর মাইযে চেপে ধরল। আর হাত নিয়ে গেল গুদে। আঙ্গুল ঢোকাল। মনে হচ্ছে দুটো দিয়েছে। আঃ আঃ আঃ শব্দ করা বন্ধ করতে পারল না রাহাত। পবন মুখ নামিয়ে বাঁদিকের মাইয়ের বোটায় রেখে একটু চুসলো। তারপর বোটার ওপর দাঁত বসলো। রাহাত কি করবে? ওর হয়ে এসেছে। আর একটু করলেই মুক্তি পেত ছয় মাসের দেহজ্বালা থেকে। ঢিমে তালে আংলি করছে আর মাইযে এত জোর কামর। মরণ কামর যেন। রাহাত পারল না আরাম নিতে। ও কামরের যন্ত্রণা সহ্য করতে না পেরে চিৎকার করলো। আঃ করে আকাশ কাপানো চিৎকার করে উঠলো। ধাক্কা মেরেও সরাতে পারল না রাহাত। ও শুনলো কে যেন চিৎকার ওর চিৎকারের সাড়া দিচ্ছে। ‘কে কে?’ করতে করতে কেউ এদিকে আসছে। দৌড়ে আসছে। পবন ওকে ফেলে নিজের গামছা নিয়ে পালালো। রাহাত মাটিতে পড়ে আছে। দেখল সফিকুল এসে গেছে। নিজের দিকে খেয়াল করলো। কাপড় ঠিক নেই। মাই ফেটকে বেরিয়ে আছে। রক্ত বেরোচ্ছে। কাঠপিপড়েটা কেটে দিয়ে ভেগেছে। ভিতু কোথাকার। তার থেকেও বড় কথা। একটা আহাম্মক, গাধা। মেয়েছেলেদের কিভাবে ব্যবহার করতে হয় জানে না। আর ওর গুদ উলঙ্গ হয়ে আছে। সফিকুল দেখল। রাহাত তাড়াতাড়ি নিজেকে সামলালো। কাপড় টেনে কোনো মতে ঢাকলো। ওর মাই থেকে রক্ত বেরিয়ে কাপড় ভিজিয়ে দিচ্ছে। যন্ত্রনায় চোখ দিয়ে জল বেরিয়ে গেছে। সফিকুলের সামনেও বেরোচ্ছে।
সফিকুল বলল, ‘রাহাত ভাবি কি হয়েছে? তোমার শরীরে রক্ত এলো কোথা থেকে?’
রাহাত বলল, ‘তোর কি দরকার? নিজের কাজে যা। এখানে কি করছিলি?’ এত কিছুর পরেও ওর ঝাঁঝ কমে নি।
সফিকুল বলল, ‘আমি নিজের কাজেই যাচ্ছিলাম। চিৎকার শুনে দৌড়ে এলাম। আমার কোনো সখ নেই তোমার মত লোকের সাথে পিরিতের কথা বলতে।’ সফিকুলও ওকে উল্টে মেজাজ দেখল।
রাহাত জবাব, ‘কি কথার ছিরি দেখো!! এদিকে ব্যথায় মরে যাচ্ছি তার দিকে কোনো খেয়াল নেই।’ ও শেষের দিকে কথাগুলো একটু নরম করে বলল।
সফিকুল দরদ নিয়ে বলল, ‘আরে সেই জন্যেই তো এসেছি। কি হয়েছে বল? কোথায় লেগেছে? তোমার বুক থেকে যে রক্ত বেরোচ্ছে!!’
রাহাত বলল, ‘এখানে আর ভালোভাবে থাকা যাবে না। একটা গামছা দিয়ে মুখ বাঁধা লোক আমার ইজ্জত নেবার চেষ্টা করছিল। ভাগ্যিস তুই এসেছিস না হলে যে কি হত!!’
সফিকুল বলল, ‘এখন বাড়ি চল, যেতে যেতে সব শুনছি।’
রাহাত উঠে দাঁড়িয়েছে। সফিকুল একটু দুরে পরে থাকা বদনাটা হাতে তুলে নিল।
সফিকুল বলল, ‘চল ভাবি। তুমি চিনতে পেরেছ লোকটাকে? আর একটু হলে আমি ওকে ধরে ফেলতে পারতাম।’
রাহাত হাটতে হাটতে বলল, ‘নাহ, মুখ বাঁধা ছিল।’
সফিকুল দেখল টোপ গিলেছে। প্ল্যান মত পবনের নিজের মুখ দেখানোর কথা ছিল। বিপদের ঝুঁকি ছিল। শ্যামলাল ঝুঁকি নিতে বারণ করেছিল, কিন্তু পবন সেটা শোনে নি। পবনের যুক্তি ছিল একবার শুরু করতে হবে। ঝুঁকি নিয়ে শুরু করলে বিপদের সম্ভাবনা বাড়ে আবার মাগী পটানোর সম্ভাবনাও বাড়ে। ও দেরী করতে রাজি ছিল না। কারণ ও দীপ্তেন দত্তর মেয়েকে চুদবার জন্যে উদগ্রীব হয়ে উঠেছে। সবাই মিলে ওকে ঠেকিয়ে রাখা হয়েছে। ৬ মাস তো কাপড় কাচবে, ধরা পড়লে না হয় অন্য কোনো সাজা পাবে।
রাহাতের পিছন পিছন সফিকুল হাটছিল। আবছা আলোতে রাহাতের পিঠ দেখল। রক্ত বেরিয়ে আছে। রাহাতকে বলল, ‘ভাবি তোমার পিঠেও রক্ত।’
রাহাত বলল, ‘জানোয়ারটা আমাকে কোথাও ছাড়ে নি। বুক, পিঠ ক্ষত বিক্ষত করে দিয়েছে।’
ওরা কথা বলতে বলতে রাহাতের কুয়ো তলায় চলে এলো।
রাহাত বলল, ‘এবারে যা। আর দরকার নেই।’
সফিকুল বলল, ‘ও আবার আসতে পারে। আর খানিকক্ষণ থাকি।’
‘তুই কোন কাজে যাচ্ছিলি?’
‘সেটা পরে গেলেও কোনো ক্ষতি নেই। আমি থাকলে যদি অসুবিধা হয় তো বল, চলে যাচ্ছি।’
‘না সেটা না। একলা একলা থাকি, তুই থাকলে লোকে নিন্দা করবে। আমার বদনাম হবে।’
‘এই সন্ধ্যাবেলায় কে আর এদিকে আসবে। এমনিতেই কামালদের ভুতুড়ে বাড়ির জন্যে কেউ এদিকে আসতে চায়, তার ওপর তোমার মুখ। কেউ আসবে না। ওই বজ্জাতটা অবশ্য আসতে পারে।’
রাহাত ওর কুয়ো থেকে বালতি করে জল তুলতে গেল। সফিকুল বালতি ওর হাত থেকে নিয়ে কুয়োতে ফেলে দিল। তারপর টেনে তুলল জল ভর্তি করে।
রাহাতের দিকে ঘুরে তাকিয়ে বলল, ‘বসো তোমাকে ধুয়ে দিচ্ছি। অবশ্য আপত্তি থাকলে বল।’
রাহাত কুয়ো তলায় বসলো সফিকের দিকে পিঠ করে। বালতির জলে মগ ডুবিয়ে এক মগ জল তুলল। রাহাতের পিঠ থেকে কাপড়টা সরিয়ে দিল। মাটি লেগে আছে। ডান হাত দিয়ে মগের জল ওর পিঠে ঢালতে থাকলো আর বাঁ হাত দিয়ে পিঠটা কচলে দিতে থাকলো। কাঁটা জায়গাটা সাবধানে করলো। সাবান ছাড়াই ধুতে হবে। যা সাবান আছে সেটা স্নানের সময় ব্যবহার করে। এখন ওটা আনা যাবে না। ঘরের মধ্যে আছে। ওর হাত দুটোও কচলে ধুয়ে দিল সফিকুল। বালতির জল ফুরিয়ে গেলে আবার কুয়ো থেকে জল তুলল। ওর বুক ধুতে হবে। রাহাতের লজ্জা আর উত্তেজনা দুটিই হতে শুরু করলো। সফিকুল ওর বুকে হাত দেবে? ও তো না করতে পারে। কিন্তু পবন যা করেছে তারপর সফিকুল যদি একটু নাড়া ঘাটা করে তাতে আর কি বাড়তি এসে যায়। ওর শরীর চাইছে সফিকুল খেলুক ওর বুক নিয়ে। যা পাপ লাগার সেটা লেগে গেছে। গিয়াস কোনদিনও এসব ঘটনা জানবে না। পেটের জ্বালা বড় জ্বালা, কিন্তু শরীরের জ্বালা কিছু কম না। এখন মনের দুয়ারে তালা লাগানো থাকুক।
রাহাত চুপ করে সফিকুলের পরবর্তী পদক্ষেপের জন্যে অপেক্ষা করছে। ওর জল তোলা হয়ে গেছে। মগ ভর্তি করেছে। এইবার ওর বুকে হাত দেবে। কিন্তু সফিকুল বলে উঠলো, ‘ভাবি সামনের দিকটা তুমি করতে পারবে। পিছন দিক অসুবিধা হত বলে তোমায় আর বলি নি। আমি জল ঢেলে দিই।’
রাহাতের রাগ হলো। অতটুকু ছেলে!! ওর থেকে অন্তত আট নয় বছরের ছোট হবে। সুযোগ পেয়েও অস্বীকার করলো। কত পুরুষ ওর বুকের দিকে হ্যাংলার মত দেখে। উনি আবার উপকার করতে এসেছেন। কে নেবে ওর উপকার। রাহাত বলল, ‘দরকার নেই। আমি পারব।’
সফিকুল জলের বালতি ওর সামনে রাখল। তারপর ওর পিছনে চলে গেল। অন্ধকার নেমে এসেছে। রাহাত বুক থেকে কাপড় নামিয়ে জল ঢালল। আহাহ!! ঠান্ডা জল শরীরে শিহরণ এনে দিল। বুকে হাত দিল কচলাবার জন্যে। যেখানে ক্ষত করেছে সেখানে খুব ব্যথা। বেদনার চোটে মুখ থেকে ‘আঃ’ শব্দ বেরিয়ে গেল।
সফিকুল বলল, ‘কি হয়েছে? খুব ব্যথা?’
কোনো উত্তর না দিয়ে রাহাত নিজেকে ধুতে লাগলো। ওর ধোয়া হয়ে গেলে উঠে দাঁড়ালো। বুক কাপড় নামিয়ে জল ঝরিয়ে নিল দুইহাতে করে। সফিকুল ওর পিছনে আছে, আর অন্ধকার। সফিকুল কিছু দেখতে পেল না। দেখার চেষ্টা অবশ্য করে নি।
এরপরে রাহাত নিজের ঘরের দিকে রওনা দিল। পিছন পিছন সফিকুল এগোলো। ঘরের শিকল খুলে ভেতরে ঢুকে সুইচ টিপে বাল্বটা জ্বেলে দিল রাহাত। ফ্যানও চালু করলো। ওর পিঠ অনাবৃত।
রাহাত বলল, ‘এবারে যা, আমি দরজা লাগিয়ে দেব। আর কেউ আসতে পারবে না।’
সফিকুল বলল, ‘তোমার পিঠে আর বুকে কাঁটাদাগ। ঘা হয়ে আছে। লাল ওষুধ আছে তোমার কাছে? তাহলে লাগিয়ে দিতাম।’
রাহাত বলল, ‘না আমার কাছে লাল ওষুধ নেই। ও লাগাতে হবে না। এমনি ঠিক হয়ে যাবে। তুই যা।’ মনে মনে ওষুধ লাগাতে চাইছে। কিন্তু ওর কাছে চাইতে পারছে না।
সফিকুল ‘আমাদের আছে, আমি এখুনি নিয়ে আসছি’ বলেই দৌড় লাগলো। রাহাত ভেজা কাপড় ছেড়ে শুকনো কাপড় পরে নিল। নিচে সায়া পড়ল, কিন্তু ব্লাউজ পরার কথা ভাবলোও না। পরলেই লাগবে। মুহুর্তের মধ্যে সফিকুল ওষুধ নিয়ে এলো। হাঁপাচ্ছে। দৌড়েছে মনে হয়।
ওকে হাঁপাতে দেখে হাসি মুখে রাহাত বলল, ‘কি ভেবেছিলি আমি দরজা বন্ধ করে দেব?’
হাঁপাতে হাঁপাতে সফিকুল একটা ক্যাবলা মার্কা হাসি দিল। ও ঘরে ঢুকলো। রাহাত দরজা ভেজিয়ে দিল। সফিকুল আগে কোনদিন রাহাতের ঘরে ঢোকে নি। ঘরটা বেশ গোছানো। একটা বিছানা আছে চৌকির ওপর। পাশে একটা আলনা। আলনাতে সব শাড়ি, সায়া আর ব্লাউজ। গিয়াস ভাই থাকে না বলে ওর সব কিছু বোধ হয় বাক্সে পোড়া আছে। দেওয়ালে একটা বড় আয়না টাঙানো রয়েছে। আর একটা কুলুঙ্গিতে টুকিটাকি জিনিস পত্র। বেশির ভাগই হালকা প্রসাধনের। কিন্তু সস্তার। একটা কাঠের আলমারি আছে। দেখে মনে হয় না খুব পুরনো। কিন্তু রং চটা। চৌকির নিচে অনেক জিনিস পত্র আছে। চৌকির দুইপাশ শাড়ি দিয়ে পর্দা করা আছে। বোধ হয় ওর পুরনো আটপৌড়ে শাড়ি দিয়ে তৈরী। চৌকির বাকি দুই পাশ দেওয়ালের সাথে ঠেসান। ফ্যানের হাওয়ায় কাপড় পর্দা সরতে চৌকির তলায় নজর যায়। টিনের ট্রাঙ্ক দেখা যায়।
রাহাত ওকে ডাকলো, ‘আয়, চৌকিতে উঠে বস।’
সফিকুল উঠে বসলো। রাহাত তারপর চৌকিতে উঠে বসলো। সফিকুলের দিকে পিঠ করে। শাড়িটা পিঠ থেকে নামিয়ে বলল, ‘লাগিয়ে দে লাল ওষুধ।’
সফিকুল আধো আলোতে বা আধো অন্ধকারে কুয়ো তলায় রাহাত পিঠ ভাল করে দেখতে পায় নি। এখন বাল্বের হলুদ আলোয় ওর পিঠ স্পষ্ট দেখতে পাচ্ছে। কালচে রঙের মসৃন পিঠ। মাঝামাঝি শিরদারার দুই পাশে তিনটে করে নখেরদাগ দেখতে পেল। পবনাটা বেশদাবিয়ে দিয়েছিল। একবার ধুয়ে গেলেও তিন তিন ছয়টাদাগ লালচে হয়ে আছে। বুঝলো ভাবির বেশ কষ্ট হয়েছিল। লাল ওষুধের ঢাকনা খুলে তুলতে একটু ওষুধ লাগলো। ঢাকনা বন্ধ করে শিশিটা পাশে রাখল। ডান দিকের তিনটে ঘাতে হালকা করে তুলোটা বুলিয়ে দিল। তারপর ফুঁ দিল। রাহাতের বেশ ভালো লাগছিল। ফুঁ দেওয়াতে একটা আদরের আভাস ছিল, একটু সোহাগ। ডান দিকে লাগানো শেষ হলে সফিকুল একই ভাবে বাঁ দিকের ঘা তিনটে তে ফু দিয়ে লাল ওষুধ লাগিয়ে দিল। রাহাতের ভালো লাগলো। গিয়াস ছাড়া ও আর কারো কাছে এতটুকু ভালোবাসা পায় না।
সফিকুল বলল, ‘ভাবি পিঠে লাগানো হয়ে গেছে।’
রাহাত লজ্জাশরম বাদ দিয়ে বলল, ‘বুকে লাগিয়ে দিবি না?’
সফিকুল বলল, ‘দেব তো। তুমি তো এখন রুগী, আর আমি ডাক্তার না হলেও কম্পাউন্ডার। আমার কাছে লজ্জা কর না। জানি অন্য কেউ ওষুধ দিয়ে দিলে বা মলম লাগিয়ে দিলে খুব ভালো লাগে। ‘
ওর কথা শুনে রাহাত হেসে ফেলল। বলল, ‘তাহলে কুয়ো তলায় আমায় ধুয়ে দিলি না কেন?’
সফিকুল বলল, ‘ওটা তুমি পারতে। ওষুধ লাগাতেও পারবে। কিন্তু কেউ লাগিয়ে দিলে কি ভালো লাগে বলো। নিজেকে রুগী মনে হয়। আর অন্যকে সেবক মনে হয়। এতেই রোগ সেরে যায়।’
রাহাত বলল, ‘তুই বেশ ভালো কথা বলিস তো।’
সফিকুল বলল, ‘আগেও বলতাম। তুমি শুনতে পেতে না। তোমাকে যা ভয় পেতাম!!’
‘এখন ভয় করে না?’
‘না।’
‘কেন?’
‘পাটখেতে তুমি ভিতু ছিলে, আর আমি তোমার ইজ্জত বাঁচিয়েছি। তাই মনে হয় আর আমাকে বকবে না।’
‘আহা রে।’
‘নাওঘোরো, লাল ওষুধ লাগিয়ে দিই।’
রাহাত ওর দিকে ঘুরে বসলো। রাহাতের মুখের দিকে তাকালো সফিকুল। সফিকুলের মুখের ওপর থেকে নজর না হঠিয়ে বুক থেকে কাপড় নামিয়ে দিয়ে একটা স্তন বের করে দিল। সফিকুল চোখ নামালো। ‘হো হো হো’ করে হেসে উঠলো সফিকুল।
রাহাত বলল, ‘কি হলো হাসছিস কেন?’
সফিকুল হাসতে হাসতে বলল, ‘রাহাত ভাবি তুমি উল্টোটা বের করেছ। যেটাতে ঘা আছে সেটা বের কর। তোমার তো সব দেখে নিলাম।’
রাহাত লজ্জা পেয়ে গেল ওর শেষের কথাগুলোতে। চট করে সুস্থটা ঢেকে দিয়ে ঘা ওয়ালাটা বের করে দিল। সফিকুল দেখল ওর বাঁদিকের দুধটা। বোটার এক ইঞ্চি মত ওপরে পবন কামড়েছে। একেবারে ঘা করে দিয়েছে। বেশ কয়েক দিন লাগবে মনে হচ্ছে ঘা সারতে।
সফিকুল বলল, ‘তোমার পিঠের ঘা দেখে মনে হলো যে আঁচরে দিয়েছে। কিন্তু বুকেরটাও কি আঁচরেছে?’
‘না, বুকে কামড়েছে।’
‘তুমি আগে চিৎকার করেছিলে নাকি তখনি প্রথম করেছিলে?
‘তখনি প্রথম। আমার মুখ চেপে ধরেছিল।’
‘মুখ চেপে ধরেছিল!! কিন্তু পিঠে তো ছয়টা ঘায়েরদাগ দেখলাম। মনে হয় একসাথে করেছে।’
‘ওর মুখ দিয়ে আমার মুখ চেপেছিল আর তারপর দুই হাত দিয়ে পিঠে আঁচরেছে।’
‘তখন তো তোমার দুই হাত ফাঁকা ছিল, কিছু করতে পার নি?’
‘লোকটার খুব শক্তি, আমি পারি নাই ওর সাথে। তুই এসব জিজ্ঞাসা করছিস কেন?’
‘না এমনি।’
‘ওষুধটা লাগা, মেয়েদের খোলা দুধ দেখতে খুব ভালো লাগে নারে?’ রাহাত ওর পরিচিত ঝাঁঝালো স্বরে বলল।
ওর ঝাঁঝকে পাত্তা না দিয়ে সফিকুল বলল, ‘তা কার না ভালো লাগে। গিয়াস ভাইয়ের লাগে না? তোমারটার তো ব্যাপারই আলাদা।’
রাহাত রাগত স্বরেই বলল, ‘সফিক, ফালতু কথা বলিস না। ওষুধ লাগা।’ মুখে বলল বটে কিন্তু সফিকুলের কথা ওর ভালো লেগেছে। কোন রমনীর নিজের শরীরের প্রশংসা ভালো লাগে না?
সফিকুল কথা বাদ দিয়ে লাল ওষুধের শিশিটা তুলে তুলোতে ওষুধ লাগালো। শিশির ছিপি বন্ধ করে পাশে রাখল। ওর দুধটা দেখছে। কি সুন্দর। বাঁ হাতে দুধের বোটা টেনে ধরল। রাহাতের শরীরে একটা শিহরণ জাগালো। আঃ আঃ। সফিকল নিজের মুখটা ওর দুধের একেবারে কাছে নিয়ে গেল। রাহাত অবাক হয়ে চেয়ে রইলো। কি করে? মুখ দেবে নাকি? এখন তো ওকে কোনো মতেই ঠেকাতে পারবে না রাহাত। সারাদিনের ঘটনাগুলো ওর শরীরটাকে এলোমেলো করে রেখেছে। কেউ শান্ত করলে ওর শান্তি হয়। মনে তো হচ্ছে গিয়াসের জন্যে আরও ছয় মাস ও অপেক্ষা করতে পারবে না। কেউ যদি করে দেয়তো খুব ভালো হয়। কিন্তু বিশ্বস্ত বা অচেনা কেউ না হলে মুস্কিল। বদনাম ছড়ালে গ্রামের মধ্যে টিকে থাকাদায়।
সেদিক থেকে দেখলে সফিক বিশ্বস্ত হতে পারে। ওর বয়স অল্প। শাদী করে নিজের ঘর গুছিয়ে নেবে। তখন নতুন বিবি পেয়ে রাহাতের দিকে আর তাকাবে না। নতুন বিবিতে মজে থাকবে। আর এটাই চায় রাহাত। কারণ ততদিনে গিয়াস ফিরে আসবে। রতনের থেকে অনেক বেশি পছন্দ সফিককে। নিজের ধর্মের, তাগড়া যুবক। রতন পৌড়। বিয়ে করা। অভিজ্ঞ। কিন্তু সফিক আনকোরা। ওকে গড়ে পিঠে নেওয়া যাবে। সফিক দেখতে সুন্দর। বাড়ির পাশে। রাতের আঁধারে আসবে, কাজ সারবে, চলে যাবে। কেউ টেরটিও পাবে না। রতনের বউ আছে। ওকে দুইজনকে সামলাতে হবে। ভাগ হলে রাহাতের দিকে ঝোল কম পড়বে। বিয়ে করা বউকে খুশি করে যদি পারে তবে আসবে রাহাতের কাছে। ঐরকম দয়ার পাত্রী হতে চায় না। সব থেকে বড় কথা রতনকে রাহাতের একদম ভালো লাগে না।
সফিকুল ওষুধ লাগালো। মুখ একেবারে নিচু করে ফুঁ দিল। আঃ কি আরাম। আরও খানিকটা ওষুধ লাগালো সফিকুল। লাগানো হয়ে গেল সফিকুল বলে উঠলো, ‘নাও ভাবি, শেষ হয়েছে।’
শুনেও রাহাত আঁচল ঢাকলো না। ওকে বলল, ‘একটু শুকাক, কি বলিস?’
‘হ্যাঁ, নাহলে আবার কাপড়ে লেগে যাবে।’ সফিকুল জবাব দিল।
সফিকুল বলল, ‘রাতে কি খাবে ভাবি?’
রাহাত ভেবেছিল আজ আর রান্না করবে না। ওবেলার জল ঢালা ভাত রেখে দেবে। কাল সকাল খাবে। রাতে মুড়ি খেয়ে নেবে। সফিকুল ওর মাইয়ের দিকে তাকিয়ে নেই, ওর মুখের দিকে তাকিয়ে আছে।
সফিকুল বলল, ‘শোনো, মা চিংড়ি দিয়ে পাট শাক রেঁধেছে। আমি মার কাছ থেকে একটু পাট শাক এনে দিচ্ছি। তুমি একটু চাল ফুটিয়ে নাও।’
সফিকুল চলে গেল। রাহাত উঠে ভাত বসাতে গেল। রান্না ঘরেও একটা বাল্ব আছে। সেটার আলোয় ও ভাত চড়িয়ে দিল। রাহাত বুঝতে পারছে না কেন এত দরদ দেখাচ্ছে। ওকে তো এমনিতেই মাই খোলা রেখে খেলানোর চেষ্টা করছে। ও সেটা দেখছেও না। তার মধ্যে আবার পাট শাক চিংড়ি দিয়ে কি করবে? দেখায় যাক না কি করে।
খানিক পরে সফিকুল ফেরত এলো। হাতে বাটি করে চিংড়ি পাট শাকের ঝোল এনেছে। বাটিটা নামিয়ে দিয়ে ও চলে গেল ছাগলগুলো ঘরে তুলে দিতে। সব করে যখন রান্না ঘরে ফেরত এলো তখন রাহাত ভাতের ফ্যান ঝরিয়ে ফেলেছে। এবারে খাবে। ওর একা একা খাবার অভ্যাস। কিন্তু এখন সফিকুল আছে। ওর জন্যে চালও নেয় নি। আর পদ তো ও নিজেই এনে দিল। অন্তত ওকে খেতে বলতে তো হবে। কিন্তু সফিকুল তো সবই জানে।
সফিকুলই বলল, ‘ভাবি তুমি খেয়ে নাও, তারপর আমি চলে যাব। বাড়ি গিয়ে খাব।’
রাহাত ভাত বেড়ে খেতে বসলো। সফিকুল রান্না ঘরের দরজায় ঠেস দিয়ে বসে আছে। রাহাত খেতে খেতে জিজ্ঞাসা করলো, ‘তুই কি বলে পাট শাক আনলি? তোর আম্মাকে কি বললি?’
সফিকুল বলল, ‘আম্মাকে বললাম যে ধীমান খাবে। তুমি তো জানো ধীমান আমাদের ঘরে খেতে পারে না। ওর বাড়ির কড়াকড়ি। কিন্তু মায়ের হাতের রান্না খুব পছন্দ করে। মাঝে মধ্যে আমার সাথে বাড়ির বাইরে খায়। আম্মা হয়ত ভেবেছে বাইরে কোথাও ধীমান দাঁড়িয়ে আছে।’
রাহাত বলল, ‘তোর আম্মার রান্নাদারুন।’
সফিকুল বলল, ‘হ্যাঁ। তুমি খেয়ে নাও।’
রাহাতের খাওয়া শেষ হলে সফিকুল বলল, ‘তুমি বাটিটা ধুয়ে ফেল না। নাহলে আম্মার আবার সন্দেহ হতে পারে।’
রাহাত রান্নাঘর গুছিয়ে ফেলল। সব কর্ম সারা। সফিকুল বাটি হাতে নিয়েছে। যাবার আগে রাহাতকে বলল, ‘রাহাত ভাবি, তোমার যা শরীরের অবস্থা তাতে তোমার একটু আরাম দরকার। কষ্ট করে শুয়ে নিও আজ। ধীরে ধীরে সেরে উঠবে। আমি নিয়মিত তোমার দেখাশোনা করব যত দিন না তুমি সেরে উঠছো। গিয়াস ভাই না বললেও আমাদের একটাদায়িত্ব থাকে। এত দিন দরকার হয়নি আলাদা কথা। এখন না হয় একটু কিছু করলাম। তোমাকে নিয়মিত ওষুধ লাগিয়ে দেব। আমি কাল আবার আসব।’
সফিকুল বাটিটা নিয়ে চলে গেল।
রাহাত বিছানায় শুয়ে শুয়ে ভাবলো আজকের দিনটা কেমন অদ্ভুত। সকালে ছাগলের চোদন দেখে শরীরে একটু উত্তেজনা। পড়ন্ত বিকেলে মাঠে গিয়ে পবনের সাথে ঘটনা পরম্পরা। আর তারপর থেকে সফিকের সাথে বাকি সময়টা। পবনের সাথে শরীরটা বেশ জেগে উঠেছিল, আর একটু পরে হয়ত শান্ত হতও। কিন্তু গাধাটা কিভাবে কি করলো। সব কিছু হতেই ওর মনে পড়ল সন্ধ্যাবেলার নমাজ পড়া হয়নি। একেবারে ভুলে মেরে দিয়েছে। এত সব নতুন নতুন ঘটনা যে সময়টা কিভাবে কেটে গেল বুঝতে পারে নি। নমাজ না পড়তে পেরে মন খারাপ লাগছে। সফিকটাই বা কি? ওকি নমাজ পড়ে না? ওকে একটু মনে করিয়ে দিতে পারল না? অবশ্য আজ কালের ছেলেরা অবশ্য ধর্ম বেশি মানতে চায় না। ব্যাপারটা রাহাতের ভালো লাগে না। তবে সমস্ত সময়ে সফিক যে ব্যবহার করেছে রাহাতের সাথে সেটা ও বুঝতে পারে নি। কিন্তু ভালো লেগেছে। দেখে শরীর পাবার জন্যে কখনো ছুকছুক করে নি। বরঞ্চ একটু বেশি ভদ্র। ওকে সমীহ করছে দেখে রাহাতের ভালো লাগছে। কাত হয়ে শুয়ে ও ঘুমিয়ে পড়ল।
(২য় পর্ব সমাপ্ত)
All the contents posted by me have been downloaded from the internet. Credit goes to the original uploaders. Anyone having any issues with pictures posted, please message for removal.
Like Reply
#4
(৩য় পর্ব)
আবার ওরা উপস্থিত হয়েছে ওদের আড্ডাস্থলে। সবাই হাজির হলে ধীমান বলল, ‘কেমন চলছে সফিক?’
সফিকুল বলল, ‘শুভ দিনের আর বাকি নেই। চাইলে প্রথম দিনই বউনি করতে পারতাম। খুলে দিয়েছিল।’
পবন বলল, ‘বলিস কি রে মারা!! প্রথম দিনই তোকে খুলে দিল?’
সফিকুল বলল, ‘তুই কি ভাবছিস গুদ খুলে দিয়েছে? নারে, গুদ না মাই খুলে ছিল।’
ধীমান বলল, ‘মাই দেখলি? এত দূর তো দেখার স্ট্র্যাটেজি ছিল না।’
সফিকুল বলল, ‘আরে বলিস না!! পবনা রাহাত ভাবিকে ছিঁড়ে ফেলেছে। দেখে কষ্টই লাগছিল।’
ধীমান বলল, ‘মানে কি বলতে চাইছিস? কোথায় ছিঁড়েছে? খুলে বল না মারা?’ বিরক্ত হলো।
সফিকুল বলল, ‘মালটা রাহাত ভাবির পিঠে ছয়টা নখ বসিয়েদাগ করেছে। আর মাইয়ের ওপরে কামড়ে ঘা করেছে। কি পবনা তোর কি কোনো হুঁশ ছিল না?’
পবন বলল, ‘আরে ও তো আমার কাছেই কাবু হয়ে গিয়েছিল। গুদ রসিয়ে গিয়েছিল। আঙ্গুল ঢুকিয়েছিলাম। কোনো বাধা দেয় নি। পিঠ নখ বসিয়ে ওর চিৎকার বের করার প্ল্যান ছিল, কিন্তু চিৎকার তো করলো না। তাই মাইযে দাঁত বসিয়েছিলাম। তাতেও চিৎকার করেনি। চিৎকার না করা পর্যন্ত দাঁত দিয়েছিলাম। বিশাল ঢ্যামনা মাগী। অত জোরে দিচ্ছিলাম কোনো আওয়াজই করছিল না। আওয়াজ বের না করা পর্যন্ত ছাড়ি নি। না হলে তো তুই আবার আসতে পারতি না। ওটাই তো সিগন্যাল ছিল।’
ধীমান বলল, ‘যাই হোক মনে হচ্ছে প্রথম প্ল্যান ফেল করবে না। সফিক তুই কিন্তু ধীরে সুস্থে এগোবি। তাড়াহুড়ো একেবারে নয়। আর ও না বললে চুদবি না।’
সফিকুল বলল, ‘আরে আমাকে কি মুনি ঋষি পেয়েছিস নাকি যে এত সংযমে থাকতে পারব। তবে এমন কিছু করব না যাতে প্ল্যান ভেস্তে যায়।’
শ্যামলাল মুখ খুলল, ‘সফিক, কাল রাতে কি হলো সেগুলো আগে ডিটেইলসে শুনি, তারপর অন্য কিছু। পবন তুই প্রথমে বল। তারপরে সফিক বলবি। ডিটেইলসে।’
পবন বলল ওর কান্ডকারখানা, তারপরে সফিকুল বলল। সবাই শুনে খুব আনন্দ পেল।
শ্যামলাল বলল, ‘যা বলেছিস তাতে তো মনে হচ্ছে খিঁচে খিঁচে মরব।’
সফিকুল বলল, ‘তাহলেই বোঝ আমাদের কি হাল!!’
‘আজ সকালেও রাহাত ভাবির বাড়ি গিয়েছিলাম। আর সন্ধ্যাবেলায়ও যাব। আমাকে মুখ করে না। ওর ছাগল দুইয়ে দিল। আমি বললাম যে আমি ওর দুধ দিয়ে আসি। ও রাজি হলে আমি দুধ নিয়ে দীপ্তেন দত্তর বাড়ি গেলাম দিয়ে আসতে। হরির সাথে নির্ঘাত সনকাদির কিছু আছে।’ সফিকুল বলল।
ধীমান জিজ্ঞাসা করলো, ‘কেন এমন বলছিস?’
সফিকুল বলল, ‘আমি দুধটা দিয়ে মাঠে যাব। পাটের জমিতে। দীপ্তেন দত্তর বাড়ির পিছন দিয়ে মাঠে যেতে গেলে ওদের আম বাগানটা পরে। কোথাও কিছু নেই, শুধু ওরা দুজন ছিল। বিশেষ কিছু দেখি নি। দিনের বেলা আর কিই বা করবে। কিন্তু ভেবে দেখ গৃহস্থ বাড়ির বিধবা মেয়ে ওই সময় আম বাগানে চাকরের সাথে কি করছিল?’
ধীমান বলল, ‘অতও কিছু হয় নি। আর নজর রাখতে হবে। এটা একটা হিন্ট হতে পারে। পবন তোরদায়িত্ব কিন্তু বেশি। ডেইলি সফিক দুধ দিতে ওদের বাড়ি যাবে না।’
পবন বলল, ‘হ্যাঁ।’
মিটিংএ এটাই ঠিক হলো যে গতিতে রাহাত ভাবির সাথে খেলা এগোচ্ছে, এগোক। তাড়াহুড়ো নয়। খেলিয়ে খাবার চেষ্টা করতে হবে।
সন্ধ্যাবেলা রাহাত ভাবির বাড়ি এলো সফিকুল। ঘরের মধ্যে রাহাত চৌকিতে বসে আছে। ওর পিছনে বসে আছে সফিকুল। ওকে আজও লাল ওষুধ লাগিয়ে দিতে এসেছে। সফিকুল দেখল ওর পিঠের ঘা একটু সেরেছে, তবে আরও সময় লাগবে। সফিকুল অদ্ভুত একদায়িত্ব পেয়েছে। পড়ন্ত বিকেলে রাহাত ভাবির সাথে পাট খেতে গিয়েছিল। রাহাত পায়খানা করবে আর ওকে পাহারা দেবে সফিকুল। ওর আসার অপেক্ষায় থেকে একটু সন্ধ্যা মত হয়ে গিয়েছিল মাঠে যেতে। এতে ভালই হয়েছে রাহাতের। অন্ধকারে বসলেও ওকে দেখতে পাবে না। সফিকুল অবশ্য একটু দুরে দাঁড়িয়ে ছিল। রাহাত পিছন ফিরে দেখেছিল যে সফিকুল ওর দিকে তাকিয়ে নেই। উল্টো দিকে মুখ করেছিল। নিশ্চিন্তে কাজ সারছিল রাহাত। যাকে চুদবার প্ল্যান আছে তার দিকে ইচ্ছা থাকলেও সফিকুল তাকাতে পারেনি। ইমেজ ভালো রাখার নির্দেশ ছিল। তাই অন্য দিকে মুখ ঘুরিয়ে ছিল।
রাহাত কুয়ো তলায় নিজেকে পরিস্কার করছিল আর সফিকুল ওর জন্যে রাহাতের ঘরে অপেক্ষা করছিল। সফিকুলকে ঘর থেকে বের করে দিয়ে রাহাত শাড়ি পাল্টে নিয়েছিল। তারপর নমাজ পরে ওরা খাটে বসেছিল। সফিকুল তুলোটা লাল ওষুধে ভিজিয়ে ওর পিঠে লাগিয়ে দিল। আগের দিনের মতই যত্ন করে লাগলো, ফু দিল। সফিকুল ওর স্ননে লাগাতে উদগ্রীব হয়েছিল। কিন্তু রাহাত ওকে বলল, ‘আজ অনেক ভালো আছে, আমি নিজেই পারব।’
সফিকুল বলল, ‘আমার কোনো অসুবিধা হবে না লাগিয়ে দিতে।’
রাহাত বলল, ‘আমার লজ্জা করে।’
সফিকুল বলল, ‘কাল তো লাগিয়ে দিলাম, তখন তো তুমি বলেছিলে লাগাতে।’
রাহাত কালকের থেকে আজ অনেক ঠান্ডা। গতকালের ঘটনার ঘনঘটা ওকে গরম রেখেছিল। আজ সেরকম কিছু না। তবে দেহের অস্বস্তিটা যায় নি। কিন্তু নিজেকে সামলাতে পারছে। তাছাড়া সফিকের সামনে হ্যাংলামি করতে মন চাইছে না। কাল সেধে ছিল, নেয়নি। ওকে আবার তোয়াজ করুক, তারপর দেখবে।
রাহাত স্পষ্ট করে ওকে বলল, ‘তোর কি ইচ্ছা? ওষুধ লাগিয়ে আমি তাড়াতাড়ি সেরে উঠি নাকি তুই আমার দুধ দেখতে চাইছিস?’
সফিকুল বেকায়দায় পড়ল। এত স্পষ্ট আক্রমন ও আশা করে নি। অন্তত কালকের ঘটনা পর্যবেক্ষণ করার পর। সফিকুল বলল, ‘না ঠিক আছে, তুমি লাগিয়ে নাও।’
রাহাত বলল, ‘দেখ, আবার রাগ করলো।’
সফিকুল ধৈর্য্য রাখতে চাইছে। বলল, ‘না ভাবি, তুমি লাগাও। আমি রাগী নি।’
রাহাত আর কথা না বাড়িয়ে ওর বুকে লাল ওষুধ লাগিয়ে নিল। রাহাত সফিকুলকে বলল, ‘আমি রান্না করতে যাব। তুই চাইলে রান্না ঘরে বসতে পারিস। এখানেও বসতে পারিস, টিভি দেখ। আর যদি পড়া থাকে তো চলে যা।’
সফিকুল বলল, ‘চল, রান্নাঘরে বসি।’
রাহাত রান্না করতে বসলো। সফিকুলকে জিজ্ঞাসা করলো, ‘তোর জন্যে চাল নিই, খেয়ে যাস।’
সফিকুল বলল, ‘না ভাবি। বাড়ি গিয়ে খাব।’
রাহাত বলল, ‘তা আর এখানে খাবি কেন? আমি তো আর তোর আম্মার মত ভালো রান্না করতে পারি না। আর আমার ভালো কিছু নেইও যে তোকে খাওয়াব।’
সফিকুল বলতে চাইল তোমার যা দুধ আছে সেটা পেলে অন্য কিছু আর চাই না। ওই দুধ খেয়েই কাটিয়ে দেব। কিন্তু মুখে বলল, ‘না ভাবি, অন্য দিন খাব। খেয়ে গেলে আমার ভাত নষ্ট হবে। আম্মা রাগ করবে।’
রাহাত বলল, ‘তাহলে কিন্তু কথা দিলি যে অন্য দিন আমার সাথে খাবি।’
সফিকুল বলল, একদম পাক্কা।’
রাহাত বলল, ‘তুই পড়াশুনা করিস না?’
সফিকুল বলল, ‘ধুর ভালো লাগে না। কি হবে বলত?’
রাহাত বলল, ‘কি হবে জানি না। তুই পড়াশুনায় ভালো ছিলি। নিজেরটা সম্পূর্ণ কর, তারপর না হয় সরকারকে গাল দিস। নিজের কাজ না করে হতাশায় পরিস না।’
সফিকুল বলল, ‘তুমি তো বেশ ফিলোজফি দিচ্ছ।’
রাহাত বলল, ‘সফিক, তুই এখন বুঝবি না। সময় গেলে আর ফেরত আসে না। আমার পড়ার খুব শখ ছিল। কিন্তু আব্বার সমর্থ ছিল না। বেশি পড়তে পারিনি। কেউ ভালো পড়াশুনা করছে শুনলে খুব ভালো লাগে। আর একই সাথে আপসোসও হয় যদি আমিও পারতাম। তোর বন্ধু না ধীমান। কি ভালো ছেলে। গ্রামের গর্ব। তুই ওকে দেখেও পড়াশুনা করতে চাইছিস না?’
সফিকুল বলল, ‘ভাবি ধীমান আলাদা। ও ট্যালেনটেড, ওর মত কেউ নেই। এত মনে রাখে, এত বুদ্ধিমান।’
রাহাত বলল, ‘ও এত ভালো পড়াশুনায় আর ছেলেওদারুন। কত ভদ্র, কি নম্র ব্যবহার।’
এই হলো ব্যাপার। সবার কাছেই ধীমান তো ভালো ছেলে। রাহাত ভাবি যার চেল্লানিতে পাখি পর্যন্ত ওর বাড়িতে বসতে ভয় পায় তার কাছেও ধীমানের কি মহিমা। সবাই ওর কাছে মুগ্ধ।
রাহাত বলল, ‘ধীমানের মত না হলে বুঝি পড়াশুনা করা যায় না?’
সফিকুল বলল, ‘আমাকে পড়াতে এত ব্যস্ত কেন হচ্ছ?’
রাহাত বলল, ‘একটা কথা স্পষ্ট বলে দিই যদি সন্ধ্যাবেলা আমার কাছে আসিস তাহলে তোকে কিন্তু পড়তে হবে। আমার চোখের সামনে তোকে উত্ছন্নে যেতে দেব না। আর যদি না পড়িস তাহলে আসতে হবে না। অন্য কোথাও গিয়ে গোল্লায় যাস।’
সফিকুল মহামুস্কিলে পড়ল। পড়তে ভালো লাগে না। কলেজে ঠিক মত ক্লাস হয় না। ও জুলজি অনার্সে ভর্তি হয়েছে। কিন্তু পড়তে ভালো লাগে না। এখন মনে হচ্ছে রাহাত ভাবির পাল্লায় পরে পড়তে হবে। রাহাতের রান্না হয়ে গেল। ও খাবে।
সফিকুল বলল, ‘ঠিক আছে ভাবি। তুমি খাও, আমি যাচ্ছি। কাল এসব।’
রাহাত বলল, ‘যা তবে আমার কথাগুলো মনে রাখিস।’
সফিকুল চলে গেল। রাহাত খেতে খেতে সফিকুলের কথা ভাবছে। কি সুন্দর ছেলেটা। বেশ লম্বা। ওর আব্বা সকারী দপ্তরে কাজ করেন। বেশ জমি জমাও আছে। কিন্তু এখন আর কেউ জমিতে কাজ করতে চায় না। যা খাটুনি তা থেকে যা লাভ হয় ওতে পোষায় না। তাই চাকরি পেলে সবাই চাকরি করে। সফিকুল ঠিক মত খাটলে রাহাতের মনে হয় ও চাকরি পেয়ে যাবে। গ্রামের কেউ চাকরি পেলে সেটা খবর। প্রাইমারি স্কুলে পেলেও। সেই খবর শুনে রাহাতের মনে আনন্দ হয়। গিয়াস যদি একটা চাকরি পেত তাহলে ওকে আজ আরবে পরে থাকতে হত না। আর রাহাতও ওর সাথে থাকতে পারত।
শ্যামলালের সাথে সফিকুল কথা বলছিল। গতকালের রাহাতের সব ঘটনা বলল। ওদের বুদ্ধিতে ধরা পড়ছে না রাহাত আসলে কি চাইছে। সফিকুল পড়ল কি পড়ল না তাতে ওর কি? চাকরি পেলে কি সফিকুল ওকে খাওয়াবে? নাহ। ভালো পড়লে কি রাহাত সফিকুলকে ইচ্ছা মত চুদতে দেবে? আদৌ দেবে কিনা তার ঠিক নেই, তার ওপর ইচ্ছা মত। ওরা চায় রাহাতকে চুদতে। কিন্তু রাহাত সফিককে পড়তে বলে। ধীমান নেই বলে ওদের মিটিং হলো না। যেমন চলছে তেমন চলুক। এমন কি সফিকুল পড়াশুনা মনে দিয়ে করবে এটাও ঠিক করে নিল। শ্যামলালের কাছে থেকে আসার সময় সফিকুলের সাথে রাহাত ভাবির দেখা হয়ে গেল।
রাহাত ভাবি সফিকুলকে জিজ্ঞাসা করলো, ‘কোথায় গেছিলি?’ রাহাত ওর সাথে যেচে গ্রামের মাঝে রাস্তায় চলতে চলতে কথা বলছে। কথা বলছে মানে কথা বলছে, চিৎকার বা বকাবকি নয়। একটু অবাকই লাগে। ওর তো এই দজ্জাল মার্কা ভাবমূর্তি বজায় রাখা দরকার।
সফিকুল জবাব দিল, ‘শ্যামের সাথে দেখা করতে।’
রাহাত বলল, ‘শ্যাম মানে অক্ষয় মন্ডলের ছোট ছেলে?’
সফিকুল বলল, ‘হ্যাঁ, তুমি চেন না?’
রাহাত- ‘চিনি। তোদের চার বন্ধুদের একজন। সত্যি তোদের গ্রুপ বটে।’
সফিকুল-‘কেন আমাদের গ্রুপের খারাপটা কি?’
রাহাত-‘আহা এমন চমত্কার গ্রুপ!! এক তো ধীমান। ওর মত ভালো ছেলে হয় না। আর অন্য দিকে পবন যে কিনা ছয়মাসের কাপড় কাচার চাকরি পেয়েছে। কেন সেটা বলতে হবে না নিশ্চয়।’
সফিকুল অবাক চোখে রাহাতের দিকে তাকালো। কি চাইছে?
রাহাত বলল, ‘একদিকে ধীমানের বাপের সম্পদ, অন্যদিকে শ্যামলালের ভাঙ্গা চোরার ব্যবসা।’ শ্যামলালের বাবার ভাঙ্গা চোরার ব্যবসা, কিন্তু ওদের পয়সা আছে। ওই ভাঙ্গা চোরার ব্যবসার দৌলতে। কিন্তু সবার ধারণা শ্যামলালের বাবার অন্য কিছু ব্যাপার আছে নাহলে ওই ব্যবসা থেকে এত সুন্দর বাড়ি হয় না। ওদের কোনো অভাব নেই। সফিকুল কিছু বলল না।
রাহাত বলল, ‘ধীমান যে কিনা গ্রামের গর্ব। এখানকার স্কুল থেকে পাশ করে কলকাতায় গেছে ইঞ্জিনিয়ারিং পড়তে। আর তার বন্ধু সফিক যে কিনা পড়াশুনায় ভালো ছিল, কিন্তু পড়তে চায় না। ধীমানকে দেখে শিখতেও চায় না।’
ওহ তাহলে এই কথা। ঘুরিয়ে ফিরিয়ে সেই পড়ার গর্তে। যাক তাও ভালো।
সফিকুল বলল, ‘ভাবি আমি পড়ব। তুমি দেখে নিও আমিও পারব।’
রাহাতের চোখ উজ্জ্বল হলো। ও জানে যে কোনো রমনী পুরুষের জীবন বদলে দিতে পারে। ও গিয়াসের জীবনে কিছু প্রভাব ফেলতে পারে নি। গিয়াসের জীবন নিজের গতিতে এগিয়ে গেছে। ওর সাথে তাল মিলিয়ে কিছু হয় নি। গিয়াসের জন্যে রাহাত কোনো দিনই অনুপ্রেরণা হতে পারে নি। গিয়াস ওকে ভালবাসে ঠিকই কিন্তু শুধু ওর কথা শুনে নিজের জীবনের প্রচলিত ধারা পাল্টাতে পারবে না। সেটা ওর ক্ষমতায় নেই। রাহাত ভাবে যদি কারুর ওপর নিজের ছাপ ফেলতে না পারে তাহলে জীবন বৃথা যাবে। হয়ত ওর কোনো দিন সন্তান হবে না। ছেলে বা মেয়ে কেউ না। সন্তান হলে তাদের নিজের মন মত তৈরী করতে পারত। কিন্তু সেই সুখ বোধ হয় ওর জীবনে নেই। গত দুই দিনে ও বুঝেছে যে সফিক ওর প্রতি অযথা আগ্রহ দেখাচ্ছে। এই আগ্রহ আগে ছিল না। গিয়াস অনেকদিনই বাড়ি থাকে না। যখন থাকত তখন সফিক ছোট ছিল, নাবালক। এখন ওর শরীরে পরিবর্তন হয়েছে। যুবক। ছয় ফুটের কাছাকছি উচ্চতা, বলিষ্ট দেহ, চওড়া বুক, মজবুত হাত। বুকে হালকা লোমের আভাস। রাহাত দেখেছে যখন ও খালি গায়ে ফুটবল খেলছিল। ওকে ফর্সা বলা যায়। তুলনামূলকভাবে স্বচ্ছল পরিবারে মানুষ হবার জন্যে খাওয়াদাওয়ায় কোনো দিন অভাবে পড়েনি। এখন ওর বন্ধু বান্ধব আছে। তাদের সাথে নিশ্চয় হাসি মশকরা, যৌন আলোচনা করে। এই বয়েসে নারী দেহের প্রতি আগ্রহ জন্মানো স্বাভাবিক। রাহাত সেটা ভালো করেই জানে। ইদানিং রাহাতের প্রতি ওর ব্যবহার একেবারে অন্যরকম। কত নরম। আগে তো এমন ছিল না। হয়ত রাহাতকে পটাবার তালে আছে। রাহাত ঠিক বোঝে না। আগের দিন দুধ বের করে দিয়েছিল, কেমন যেন একটু অপরিনত আচরণ করেছে। তবে আগ্রহ ঠিকই আছে নাহলে দ্বিতীয় দিন বুকে ওষুধ লাগাতে চাইতো না। রাহাত ওর এই আগ্রহটাই কাজে লাগাতে চায়। ওকে যদি মানুষ করতে সাহায্য করতে পারে তাহলে জীবন স্বার্থক হয়। কেউ জীবনে কিছু ভালো করেছে কিনা তার জবাবে এটা বলতে পারবে। কিন্তু এটা করতে গিয়ে হয়ত ওর সাথে চোদাচুদি করতে হবে। ও শুধু মাই দেখে সন্তুষ্ট থাকবে না। আস্তে আস্তে দেহের অন্য অংশ নিয়েও খেলা করবে। গিয়াসের অনুপস্থিততে কত দিন নিজেকে ঠিক রাখবে রাহাত নিজেও জানে না। সফিককে পছন্দ, ওর সাথে করতে রাহাতের অনিচ্ছা নেই।
রাহাত বলল, ‘সে আমি দেখব কেমন পড়!! আমি বাড়ি যাচ্ছি, তুই যাবি?’
সফিকুল বলল, ‘চল।’
ওরা চলতে শুরু করলো বাড়ির দিকে। রাস্তার ওপর দিয়ে ওরা চলছে। বাঁদিকে গঙ্গা। মাঝে চটানটায় অনেক সবুজ। পাট, পটল, উচ্ছে চাষ করেছে। গঙ্গার হওয়া শরীর শীতল করে দেয়। এখন হওয়া দিচ্ছে। হাঁটতে ভালো লাগছে। সফিকুল রাহাতের পাশে হাঁটতে বেশ মজা পাচ্ছে। রাহাত ওর থেকে বেশ বড়। তাই কেউ অন্তত ভুল কিছু ভাববে না। শুধু ভাববে সফিকুল কি পাগল হয়ে গেছে যে ওই দজ্জালটার সাথে হাঁটছে। শুধু সফিকুল আর ওর তিন বন্ধু জানে আসল কারণ। অবশ্য মেশার পর থেকে রাহাত ভাবিকে ওর দজ্জাল লাগে না। বেশ ভালই তো। আসলে খুব একলা। হাঁটতে হাঁটতে ওরা দুলালদের বাড়ির সামনে চলে এলো। ওদের গরুর বাথান বাড়ির সামনে। সেখানে গাই আর বাছুর আছে। বাছুরটা ডাকছে। হয়ত দুধ দোয়ায় নি। বেলা হয়েছে অনেক। মায়ের দুধের আশায় ডাকছে।
রাহাত বলল, ‘একটা মজা দেখবি সফিক?’
সফিক কিছু ধরতে পারল না, বলল, ‘দেখাও।’
রাহাত বলল, ‘একটু দাঁড়া।’
বলেই নেমে গেল বাঁধ থেকে, দুলালদের গরু বাথানের দিকে। এদিক ওদিক তাকিয়ে দেখল কেউ আছে কিনা। কেউ ছিল না। বাছুরটার গলায় একটু হাত বুলিয়ে আদর করলো। তারপর বাছুরের গলার দড়ির গিঁট খুলে দিল। খুলে দিয়েই দৌড়ে রাস্তায় চলে এল রাহাত ভাবি। সফিকুলকে বলল, ‘চল তাড়াতাড়ি।’
সফিকুল ঘাড় ঘুরিয়ে দেখল যে বাছুর গাইয়ের দুধ খাওয়া শুরু করেছে। গাইও নিজের বাচ্চাকে চেটে আদর করে দিচ্ছে। তাড়াতাড়ি পা চালিয়ে বেশ খানিকটা এগিয়ে গেল। দুলালের মা টের পেলে চোদ্দ পুরুষ নিয়ে টানাটানি শুরু করবে। সফিকুল ভাবতেও পারে না রাহাত ভাবির মত কোনো মহিলা একাজ করতে পারে।
সফিকুল জিজ্ঞাসা করেই ফেলল, ‘গরুর দুধ খাইয়ে দিলে কেন?’
রাহাত বলল, ‘কেমন মজা হলো, বল্।’
সফিকুল বলল, ‘দুলালের মা টের পেলে যা চিৎকার করত গিয়াস ভাই দুবাই থেকে শুনতে পেত।’
রাহাত হা হা হা করে হেসে ফেলল। হাসলে ওর চমৎকার ঝকঝকে দাঁতগুলো দেখা গেল। সফিকুল ভাবলো হয়ত অনেক দিন পর রাহাত ভাবি এমন প্রাণ খুলে হাসছে। একা থাকলে কি কোনো রকমের মজা করা যায়? আজ সফিকুল সঙ্গে ছিল বলেই না গরুর দুধ খাওয়াতে পেরেছে বা খাওয়াতে ইচ্ছা জেগেছে। নিজে মা নয় বলে অন্য মায়ের বা ছানার যন্ত্রণা বোঝে। হয়ত নিজের দুঃখ লাঘব করার চেস্টা চালায়।
হাঁটতে হাঁটতে সফিকুলের বাড়ি চলে এলো। সফিকুল একটু নিচু গলায় বলল, ‘ভাবি সন্ধ্যাবেলায় যাব তোমার কাছে।’
রাহাত মুচকি হেসে নিজের বাড়ির দিকে এগিয়ে গেল।
সন্ধ্যাবেলা সফিকুল ওর অনার্সের বইটা নিয়ে গেল রাহাতের বাড়ি। একটু দেরী করেই গেছে। সন্ধ্যা একটু আগে পার করেছে। ওর আম্মা জানে বন্ধুর বাড়ি গেছে সফিক। ওর থাকার ঘরটা একটা মাত্র কামরা দিয়ে তৈরী। ইঁটের দেওয়াল। টিনের চালা। একজনের জন্যে বেশ। ঘরটির ওপরে আম গাছ। তাই খুব বেশি গরম হয় না। দক্ষিনের জানালা খুলে দিলে আর ফ্যান চালাতে হয় না। গঙ্গার ঠান্ডা হওয়া শরীর ও মন দুটোই ঠান্ডা করে দেয়। রাতে আম্মা ভাত রেখে দেবে ওর ঘরে। ও খেয়ে নেবে। কখন বাড়িতে ফিরবে ওরা খবর রাখে না। উচ্চ মাধ্যমিকে রেসাল্ট ভালো করেছিল বন্ধুদের সাথে পড়ে। তাই ওর পরা নিয়ে বাড়ির লোকজন মাথা ঘামায় না। সফিকুল নিজেরটা ঠিক বুঝে সুঝে ঠিকই করবে।
রাহাত আজ একাই মাঠে গিয়েছিল পায়খানা করতে। সফিকুল আসে নি। আর তো কেউ রাহাত ভাবিকে বেইজ্জত করতে আসবে না। পবনের চেষ্টা করা দরকার ছিল ও বেইজ্জত করে গেছে। আর কেউ আসবে না। তাই সফিকুল আর পাহারা দিতে আসে নি। আগের দিন পাহারা দিয়েও ওর কোনো লাভ হয় নি। সফিকুল এসে দেখল রাহাত সিরিয়াল দেখছে। ও ঘরে ঢুকতেই দরজা বন্ধ করে দিল রাহাত। সফিকুল চৌকিতে গিয়ে বসলো। রাহাত রিমোট দিয়ে টিভি বন্ধ করে দিল।
সফিকুল বলল, ‘ভাবি আমার জন্যে তোমার সিরিয়াল দেখা নষ্ট হচ্ছে। আমি বরঞ্চ যাই। তুমি সিরিয়াল দেখো।’
রাহাত বলল, ‘কিছু করার নেই বলে সিরিয়াল দেখি। একলা একলা আর কিই বা করব। তুই এসেছিস তাই আর ওটার দরকার নেই। তাছাড়া একই জিনিস কাল দুপুরেও দেখাবে। তখন দেখে নেব। তুই থাক।’
সফিকুল বসে রইল। বলল, ‘তোমার রান্না, খাওয়া?’
রাহাত বলল, ‘তুই আজ দেরী করে এসেছিস। আমি অবশ্য আগেই রান্না, খাওয়া শেষ করে রেখেছি। এখন তুই যে কয়দিন আসবি আমি সব কাজ আগেই সেরে রাখব।’
সফিকুল ভাবলো কি হলো রে বাবা। এত খাতির কেন? সফিকুল বলল, ‘কেন এমন করছ?’
রাহাত বলল, ‘তুই ভাবছিস কোনো ধান্দা আছে কিনা? আমার যা মুখ কেউ আমার বাড়ি আসে না। আমি চাইও না, যে কেউ আমার বাড়ি আসুক। সবাই ভালো হয় না। একলা একলা কিছু করার থাকে না, বলার থাকে না। তুই এসেছিস এটাই যথেষ্ট। তুই পড়, আমি শুনি।’
সফিকুল বলল, ‘আমার পড়া তুমি কিছু বুঝবে নাকি?’
রাহাত বলল, ‘সে বুঝব না। তুই পড়। কেউ সুর করে পড়লেই আমারদারুন লাগে শুনতে। আমি বুঝি বা না বুঝি সেটা বড় কথা নয়। জানিস্, আমি পড়াশুনায় খুব একটা খারাপ ছিলাম না। তুই জানিস আমি এইচ এস সায়েন্স নিয়ে পড়েছিলাম, ফার্স্ট ডিভিশন পেয়েছিলাম। কিন্তু আব্বা আমাকে পড়াতে পারে নি। আব্বুর অত পয়সা ছিল না। আমার সাদী হয়ে গেল তারপর। তুই শুরু কর, আমি শুনব।’
সফিকুল আর দেরী না করে উচ্চারণ করে পড়তে শুরু করলো। রাহাত ওর মুখের দিকে একদৃষ্টে চেয়ে রইলো। হায়!! যদি আমিও পারতাম। রাহাত সফিকুলের সরাসরি বসে নেই। আড়াআড়ি বসে আছে। তাই সফিকুল মন দিয়ে পড়তে শুরু করলে রাহাতের দিকে চাইল না। রাহাত দুচোখ ভরে সফিকুলকে দেখতে লাগলো।
ঘন্টা তিনেক মত সফিকুলের পড়া হলে রাহাত বলল, ‘এখন পড়া থামা৷ আজকের মত শেষ কর৷ আবার কাল পড়িস্৷ আমায় ওষুধ লাগিয়ে দে’৷
সফিকুল তাড়াতাড়ি করে সেদিনের মত পড়া শেষ করল৷ বই বন্ধ করে রাহাত ভাবির দিকে চোখ মেলে চাইল৷ রাহাত ওর দিকে পিছন ফিরে বসে আছে৷ পিঠ খোলা৷ ওষুধ লাগাবার জন্য প্রস্তুত৷ সফিকুল যত্ন করে পিঠে লাল ওষুধ লাগিয়ে দিল৷ মনে মনে ওর বুকে লাগাতে ইচ্ছা করল৷ সবুর করতে হবে৷ ওরা তাড়াহুড়ো করতে মানা করেছে৷ তাছাড়া রাহাত ভাবিও আগের দিন কেমন একটা ছিল৷ সবুর, সবুর৷ নিজের মনকে সান্ত্বনা দিল৷ বেশি সময় নিয়ে ভাবতে হল না৷ সম্বিৎ ফিরল রাহাতের কণ্ঠস্বরে৷ রাহাত বলল, ‘সামনে আয়৷ বুকে লাগিয়ে দে৷’
সফিকুলের আত্মারাম খাঁচা ছাড়ার উপক্রম৷ মেঘ না চাইতেই পানি৷ উঠে রাহাতের মুখোমুখি বসল সফিকুল৷ রাহাত ওর ক্ষত ম্যানা বের করে আছে৷ আড় চোখে একবার দেখে নিল সফিকুল৷ ঘা অনেকটা শুকিয়ে গেছে৷ কিন্তু সেটা ওর নজরে পড়ল না৷ ও দেখল রাহাত ভাবির কালো রঙের দুধের বোঁটাটা খাড়া হয়ে আছে৷ ভাবল দুধে হাত দেবার আগেই এই অবস্থা, দিলে কি হবে? কিন্তু ধীরে এগোনোর কথাগুলো আবার মনে মনে আউড়ে নিল৷ ডান হাতে তুলোতে লাল ওষুধ লাগিয়ে সফিকুল বাঁ হাতের বুড়ো আঙ্গুল ও তর্জনী দিয়ে রাহাতের খাড়া হয়ে থাকা বোঁটাটা ধরল৷ একটু চাপ দিয়ে, একটু সামনের দিকে টেনে৷ রাহাত দেখল প্রয়োজনের থেকে বেশি মেতেছে ওর স্তনবৄন্ত নিয়ে৷ মুখে কিছু বলল না৷ দেখাই যাক না কত দূর কি করে৷ রাহাতের কোনো কিছুতেই আপত্তি নেই৷ সফিকুল যত্ন নিয়ে লাল ওষুধ লাগিয়ে দিচ্ছে৷ রাহাত বলল, ‘তুই আগের দিন আমার বুক নিয়ে কি বলছিলি?’
সফিকুলের সব মনে আছে, তবুও মনে না থাকার ভান করে বলল, ‘কিছু না তো৷ কেন বলতো?’
রাহাত বলল, ‘তুই আগের দিন বলছিলি যে আমার বুক দেখতে তোর ভাল লাগে৷’
সফিকুল বলল, ‘মোটেও আমি তা বলিনি৷ তুমি জিজ্ঞাসা করেছিলে মেয়েদের দুধ দেখতে খুব ভালো লাগে কিনা? আমি বলেছিলাম সেটা কার না ভালো লাগে। আর তোমারটার তো ব্যাপারই আলাদা।’
রাহাত বলল, ‘ও একই কথা৷’
সফিকুল বলল, ‘মোটেও একই কথা না৷’
রাহাত প্রসঙ্গ বদলে বলল, ‘আমারটার ব্যাপার আলাদা কেন? তুই আর কারটা দেখেছিস্?’
ওষুধ লাগান শেষ হয়ে গেছে৷ তবুও রাহাত আঁচল টেনে বুক ঢাকে নি, আবার সফিকুল ওর আঙ্গুল দুটো দুধের বোঁটা থেকে সরায় নি৷ দুধ আঙ্গুল রেখেই ওরা বার্তালাপ চালাচ্ছে৷
সফিকুল বলল, ‘কারণ আমার দেখা সব থেকে সুন্দর তোমারটা৷’
রাহাত মনে মনে নিজের দুধের প্রশংসা শুনে খুশি হল, লজ্জাও পেল৷ নিজের বাচ্চা নেই, তাছাড়া গিয়াসও বছরের বেশিরভাগ সময় ওর দুধ নিয়ে ঘাটাঘাটি করতে পারে না৷ তাই ওর বুক ঠাসা৷ একটুও ঝুলে পড়েনি৷ খুব সচ্ছল না হলেও সব সময় ডাল ভাতটা পেয়েছে৷ ফলে ওর চেহেরা কখনই কঙ্কালসাড় নয়।
রাহাত বলল, ‘তুই আর কারটা দেখেছিস্?’
সফিকুল বলল, ‘গঙ্গার ঘাটে স্নান করার সময় অনেকের দেখেছি৷’
রাহাত রাগত স্বরে বলল, ‘তুই এই রকম আগে জানতাম না৷ একেবারে লুচ্চা হয়ে গেছিস্৷’
সফিকুলের আঙ্গুল দুটো দুধের বোঁটা থেকে সরিয়ে দিল৷ তারপর আঁচল টেনে বুক ঢাকল৷
সফিকুল বলল, ‘যাহ্ বাবা, আমি কি করলাম? ঘাটে বের করে স্নান করলে চোখে তো পড়বেই৷ আমার কি দোষ?’
রাহাত বলল, ‘দেখালেই দেখতে হবে? ভদ্রভাবে থাকা যায় না?’
সফিকুল বলল, ‘ভদ্রভাবে আমি একলা থাকব কেন? বাকিরা থাকতে পারে না?’ সফিকুল বুঝতে পারছে ফালতু ঝগড়ায় জড়িয়ে যাচ্ছে৷ এতে প্ল্যানের ক্ষতি হতে পারে, কিন্তু ঝগড়াটা এড়াতেও পারছে না৷
রাহাত মুখ করতে পটু৷ এইটুকু ছেলের কাছে হার মানতে রাজি নয়৷ বলল, ‘দেখ সফিক, গ্রামে এমন নয় যে ভদ্রছেলে নেই৷ পবন যেমন আছে তেমনি ধীমানও আছে৷ দুইজনই তোর বন্ধু৷ তুই ধীমানকে দেখে শিখতে পারিস্ না৷ কি ভালো ছেলে!’ কথাগুলো বোঝানোর মতো করে আলতো স্বরে বলল৷
ধীমানের প্রশংসা শুনে সফিকুলের মাথা গরম হয়ে গেল৷ একে মাগি পটাতে অনেক লেবার দিতে হচ্ছে৷ ইচ্ছা না থাকা সত্ত্বেও অন্যের বাড়ি এসে পড়তে হচ্ছে৷ ধীমানের চরিত্রের সাদা দিক সবাই জানে, কিন্তু অন্যদিকও যে বাকি সবার মত সেটা কেউ জানে না৷ ইচ্ছা করে ওর ভাণ্ড ফুটিয়ে দেয়৷ নিজেকে সামলাল৷ ধীমানের কথা না বললেও রাগের মাথায় ও বলল, ‘আমাকে কারুর কাছে শিখতে হবে না৷ আমি যেমন সেইরকম থাকতে চাই৷ শুধু আমায় দোষ দিলে হবে৷ এই যে তুমি মাই খুলে আমাকে দেখাচ্ছ, আমাকে দিয়ে ছানাচ্ছো সেটা শুধু আমার দোষ?’
রাহাত ওর কথা শুনে রেগে গেল, বলল, ‘কি বললি? আমি তোকে দিয়ে এসব করাচ্ছি? তোর কোনো কথা আর শুনতে চাই না৷ তুই চলে যা৷ আর কোনো দিন এখানে আসবি না৷ বের হ৷’
কথা শেষ করার আগেই সফিকুলের বই বিছানা থেকে ছুড়ে নিচে ফেলে দিল৷ সফিকুল নেমে বই নিয়ে দরজা খুলল৷ বলল, ‘আমারও আসার কোনো দরকার নেই৷’ সশব্দে দরজা বন্ধ করে চলে গেল৷ ভিতরে চৌকির ওপর আছড়ে কাঁদতে লাগল রাহাত৷
ওরা চার বন্ধু গঙ্গার পারে বসে আড্ডা মারছে৷ সফিকুলের সাথে রাহাত ভাবির ঘটে যাওয়া সব ঘটনা সফিকুল ওদের বিস্তারিতভাবে বলেছে৷ সব শুনবার পর ধীমান বলল, ‘সফিক তুই আর একটু ঠান্ডা মাথায় থাকতে পারতিস্৷ আমাদের প্ল্যানের বেশির ভাগটাই তোর ওপর নির্ভর করছিল৷ যা হোক, যে হবার সেটা হয়ে গেছে৷ হাল ছাড়লে হবে না বন্ধু৷ কাজটা তোকেই সাড়তে হবে সফিক৷’
সফিকুল বলল, ‘আমিও পরে ভেবে দেখেছি যে রাহাত ভাবি যা বলছিল তাতে হাঁ হুঁ করে গেলেই আর গোলটা হত না৷ না হয় ওর কথা মত থাকার কথাই বলতাম৷ তখন কি যে হয়ে গেল!! আসলে রাহাত ভাবি চায় আমি যেন তোর মত হই৷ তোর মত ভাল পড়াশুনায়, তোর মত ভদ্র৷ সেই মতো আমাকে ওর সামনে ঘন্টা তিনেক পড়তে হয়েছে৷ পড়তে ভাল লাগে না তাও পড়লম৷ তুই যে কিরকম ভদ্র সেটা আমরা জানি৷ তুই তো ঠিক ভদ্র না, ভদ্রচোদা৷ ইচ্ছা করছিল তোর ভান্ডা ফুটিয়ে দিই৷ খুব সামলে নিয়েছিলাম৷’
ধীমান বলল, ‘দেখ পড়তে খুব কম লোকের ভাল লাগে৷ কি ভাবিস্ আমার পড়তে ভল লাগে? বাল ভাল লাগে৷ না পড়লে পরবর্তীকালে ভোগান্তি আছে, তাই পড়ি৷ না হলে বন্ধুদের সাথে ভাট মারতেই সব থেকে বেশি ভাল লাগে৷ রাহাত বৌদি যদি তোকে পড়তে বলে তাতে ক্ষতি কিছু নেই৷ তোর তো পড়াটা হয়ে যাচ্ছে৷ তুই পড়্ আর ধান্দায় লেগে থাক৷ মাল জালে উঠবেই৷’
পবন বলল, ‘এখন ঝগড়া করে এসেছে, আবার ভীড়বে কি করে?’
ধীমান বলল, ‘যে মাগি থুড়ি যে ভাবি দুধ দেখাতে পারে সে শুধু ঐটুকুতেই থেমে থাকবে না৷ আরো অনেক পথ বাকি৷ সফিককে শুধু লেগে থাকতে হবে৷’
সফিকুল বলল, ‘তা যা বলেছিস্৷’
ধীমান বলল, ‘কয়েক দিন গ্যাপ দে৷ তারপর আবার এগোস্৷ তাছাড়া ভাবির মতিগতিও খেয়াল করিস্৷ ওর দেহে পবনা ফুলকি দিয়ে এসেছে৷ তুই ঘি দিয়েছিস৷ জল দিয়ে ঠান্ডাও তোকেই প্রথম করতে হবে৷ তারপর আমরা আছি৷’
পড়ন্ত বিকেলে গঙ্গার পারে আড্ডা দুর্দান্ত অভিজ্ঞতা৷ বর্ষা কাল৷ বৄষ্টি নেই৷ তাপমাত্রা আর আপেক্ষিক আদ্রতা দুটোই খুব বেশি৷ ওষ্ঠাগত প্রাণ৷ কিন্তু গঙ্গার দক্ষিণা হাওয়া প্রাণ জুড়ায়৷ বিকেলের ছায়ায় ওরা গঙ্গার দিকে মুখ করে আড্ডা মারছে৷
All the contents posted by me have been downloaded from the internet. Credit goes to the original uploaders. Anyone having any issues with pictures posted, please message for removal.
[+] 1 user Likes stallionblack7's post
Like Reply
#5
শ্যামলাল চুপচাপ স্বভাবের৷ কম বলে শোনে বেশি৷ ওর উচ্চতা ভালই৷ সুঠাম শরীর৷ গায়ের রঙ শ্যামলা৷ দেখতে সুদর্শন৷ দুচোখে ধীমান বা সফিকুলের মত বুদ্ধির ছাপ নেই৷ পবন আর সফিকুলের সাথে একই কলেজে পড়ে৷ পবন আর শ্যামলালের ইতিহাস অনার্স্৷ তবে কলেজে বেশি যায় না৷ বাড়িতে বাবা অক্ষয়, মা সুমতি আর বোন সারদা৷ পাকা বাড়ি৷ সামনে একটা গুদাম৷ ও কোনোদিন পয়সার অভাব দেখে নি৷ কিন্তু অক্ষয় হিসাবী লোক৷ বাজে খরচ করতে পারা যায় না৷
অক্ষয় কুমার মন্ডল যখন নিজের জীবন শুরু করেন তখন লোকের বাড়ি বাড়ি গিয়ে ভাঙা লোহার জিনিসপত্র, ভাঙা কাঁচ, পুরানো খবরের কাগজ, বইপত্র ইত্যাদি কিনে নিতেন৷ স্টেশনের কাছে একজন বিহারী লোক, মুন্না, সেগুলো কিনে নিয়ে শহরে চালান দিত৷ প্রথম প্রথম যা লাভ হত তাতে কোনো মতে চলে যেত৷
ভাগ্য যে কখন কোথায় নিয়ে যাবে সেটার কোনো আগাম আভাস পাওয়া যায় না৷ না হলে অক্ষয় কোনক্রমে দিন গুজরানো লোক থেকে এমন সচ্ছল হতে পারে? না আছে পেটে বিদ্যা, না আছে মাথা ভর্তি ঘিলু৷ অক্ষয় মনে করেন শুধু কপাল জোরে আজকের অবস্থায় পৌছন সম্ভব হয়েছে৷ অক্ষয় নিজে জানে নিজের ব্যবসার প্রতি নিজের সততা৷ নিজের ব্যবসার প্রতি নিজের সততার ব্যাপারে কোনো সার্টিফিকেটের প্রয়োজন নেই৷ না হলে সেদিনের পর অক্ষয়ের ভাঙাচোরার ব্যবসা করার কোনো দরকার ছিল না৷
অক্ষয় কুমার মন্ডল যখন নিজের জীবন শুরু করেন তখন লোকের বাড়ি বাড়ি গিয়ে ভাঙা লোহার জিনিসপত্র, ভাঙা কাঁচ, পুরানো খবরের কাগজ, বইপত্র ইত্যাদি কিনে নিতেন৷ স্টেশনের কাছে একজন বিহারী লোক, মুন্না, সেগুলো কিনে নিয়ে শহরে চালান দিত৷ প্রথম প্রথম যা লাভ হত তাতে কোনো মতে চলে যেত৷
ভাগ্য যে কখন কোথায় নিয়ে যাবে সেটার কোনো আগাম আভাস পাওয়া যায় না৷ না হলে অক্ষয় কোনক্রমে দিন গুজরানো লোক থেকে এমন সচ্ছল হতে পারে? না আছে পেটে বিদ্যা, না আছে মাথা ভর্তি ঘিলু৷ অক্ষয় মনে করেন শুধু কপাল জোরে আজকের অবস্থায় পৌছন সম্ভব হয়েছে৷ অক্ষয় নিজে জানে নিজের ব্যবসার প্রতি নিজের সততা৷ নিজের ব্যবসার প্রতি নিজের সততার ব্যাপারে কোনো সার্টিফিকেটের প্রয়োজন নেই৷ না হলে সেদিনের পর অক্ষয়ের ভাঙাচোরার ব্যবসা করার কোনো দরকার ছিল না৷
বিলাসপুরের সেই বুড়ির বাড়ি ভাঙা চলছিল৷ আশেপাশের সবাই জানে বুড়ির অনেক সম্পদ৷ ওর ছেলে মেয়েরা তা বাগাবার জন্য নানা রকম ফন্দি ফিকির করে চলেছে৷ কিন্তু তাদের মধ্যে কেউই দখল করতে পারে নি৷ খোঁজ পায় নি কোথায় তা রাখা আছে৷ একজন পেলেই অবশ্য সমস্যা মিটত না৷ অন্যেরা তার ওপর হামলে পড়ত৷ এমনকি খুনখারাপি পর্যন্ত হয়ে যেতে পারত৷ সবারই সবটা চাই৷ কেউ ভাগাভাগিতে রাজি নয়৷ বিলাসপুরের বুড়ি ও তার ছেলেমেয়ের কাহিনী পাশাপাশি গ্রামগুলির বসবসকারীরা সবাই জানত৷ অক্ষয়ও জানতেন৷ বুড়ি মারা যাবার পর তার সমস্ত জায়গা ওলটপালট করেও কেউ কিছু পেল না৷ অক্ষয় প্রতিদিনের মত গ্রামে গ্রামে ঘুরে ভাঙা জিনিসপত্র কিনছিলেন৷
বিলাসপুরে গেলে সেই বুড়ির ছোট ছেলে বাড়ীর অনেক জিনিস বিক্রি করে দিল৷ তারমধ্যে যেমন ভাঙা কাঁচ ছিল, তেমনি ছিল কিছু পুরোনো কৌটোকাটা৷ নিজে মাল কিনে আনার পর সেগুলো আবার পরীক্ষা করে মুন্নার কাছে নিয়ে যায়৷ পরীক্ষা করা মানে সব ঠিক করে বাছাই করা৷ কাঁচের সাথে টিনের মাল আলাদা করে বস্তায় ভরা৷ বুড়ির কৌটো বাছতে গিয়ে অক্ষয় দেখলেন ওর মধ্যে সোনার বাট রয়েছে৷ উত্তেজনায় ওর হাত পা কাঁপতে লাগল৷ কৌটোগুলোর প্রায় সবগুলোতে সোনা আছে৷ এর আগে একবার কানের দুল পেয়েছিল পুরোনো জিনিস ঘেঁটে৷ যার বাড়ি থেকে পেয়েছিল তাকে দুলজোড়া ফেরত দিয়েছিল৷ সেটা সবাই জানে৷ কিন্তু এবারের ব্যাপার আলাদা৷ বুড়ির সম্পত্তি ওর কাছে৷ জানলে বিপদ আছে৷ বুড়ির ছেলেমেয়েরা খ্যাপা কুত্তার মত সম্পত্তি খুঁজেছে৷ পায় নি৷ ও যদি ফেরত দিতে যায় কাকে দেবে? যেহেতু ছোটছেলের থেকে মাল কিনেছে তাই ওকেই দেওয়া উচিত৷ আবার ছেলেটা হয়ত বাকীদের না জানিয়ে বিক্রি করেছে৷
তাছাড়া ওকে ফেরত দিলে নিজের প্রাণ সংশয় হতে পারে৷ বাকীরা ছাড়বে না৷ নিজে অনেক চিন্তা করেও ঠিক করে উঠতে পারেননি কি করা উচিত৷ তারপরে গিয়েছিলেন তখনকার বিচার কমিটির সব থেকে বয়স্ক ব্যক্তি নগেন নস্করের কাছে একান্ত পরামর্শ নিতে৷ সব শুনে নগেন নস্কর না ফেরতের পক্ষে মত দিয়েছিলেন৷ বুড়ির সন্তানরা সব পাষণ্ড৷ জীবতকালে কেউ ওকে দেখে নি৷ নিজের স্বার্থ দেখেছে৷ মরার পর তাই ওর সম্পত্তির ওপর কারো নৈতিক অধিকার নেই৷ আর সম্পত্তির খোঁজ পেলে প্রাণ হানির আশংকা থাকে৷ অক্ষয়ের নিজের প্রাণেরও৷ তাই ঈশ্বরের আশীর্বাদ রূপে ওটা নিজের কাছে রাখার পরামর্শ দিয়েছিলেন৷ যদিও নিজের মন থেকে ফেরত দিতে চেয়েছিলেন, তবুও নগেনের পরামর্শ মেনে নিয়েছিলেন৷ ওই সোনা বিক্রি করে নিজের বাড়ি করলেন, মুন্নার মত নিজের কারবার চালু করলেন৷ তবে সময় নিয়ে, ধীরে ধীরে৷ অনেক সম্পত্তি পেলেও নিজের অবস্থান কোনো দিন ভুললেন না৷ নিজে ভাঙা জিনিসপত্র কেনা বন্ধ করলেন৷ এখনও নিজে ঝাঁকা মাথায় কিনতে বেড়ন৷ তবে আগের থেকে কমিয়ে দিয়েছেন৷ ওর সততার জন্য অনেকে ওর কাছেই বিক্রি করে৷ ওজনে মারার চেস্টা নেই, দরদাম নিয়ে ঝামেলা নেই৷ মাঝেমধ্যে শ্যামলালকে সাথে নিয়ে বেড়ন৷ ব্যবসার পোশাক লুঙ্গি আর গেঞ্জি৷ ছেলের লজ্জা করে৷ যদিও জানেন যে ছেলের একটুও ওর সাথে বেরোবার ইচ্ছা নেই তবুও জোর করে বেড়ন৷ ওর লজ্জা ভাঙেন৷ ব্যবসার সাথে সড়গড় করান৷ ওর বিক্রেতারা অনেক সময় ওকে ফোন করেন মাল নিয়ে যাবার জন্য৷
শ্যামলাল বাকি তিনজনকে বলল, ‘আমার কিছু খবর আছে৷ তোরা শোন, তারপর মতামত দে৷’
পবন বলল, ‘কাউকে চুদলি নাকি? চুদলি যখন তারপর আর আমাদের মতামত নিয়ে কি ছিড়বি?’
সফিকুল বলল, ‘হ্যাঁ অশোকের মাকে চুদেছে৷ এখন ভাবছে পবনাকে বলাটা ঠিক হবে কিনা৷ ল্যাওড়া, ওতো বলবেই৷ অত ছটফটানি কিসের?’
ধীমান বলল, ‘পবনা বেশি লাফাস না৷ বালে বালে গিঁট লেগে আছাড় পড়বি৷ শ্যাম তুই বল৷’
সফিকুল আর ধীমানের কাছে বকা খেয়ে পবন চুপ করে গেল৷ শ্যামলাল বলতে শুরু করল৷
আমার বাবার ভাঙা জিনিস কেনাবেচার ব্যবসা আছে সেতো জানিস৷ আমি কত বার বলি ব্যবসা পাল্টাতে৷ বাবা কিছুতেই শোনে না৷ উল্টে আমাকে ওই গেঞ্জি আর লুঙ্গি পরিয়ে মাল কিনতে বেরয়৷ লোক দিয়ে করাতে পারে৷ কিন্তু করাবে না৷ বদলে আমাকে নিয়ে যায়৷ ইস্কুল কলেজের বন্ধুর বাড়িও গেছি মাল কিনতে৷ আমার লজ্জা করে, কিন্তু বাবা ছাড়ে না৷
যাই হোক, পরশু দিন সকালে বাবা আমায় ডেকে বলল যে মিকুনির নীরজ জানা বাবাকে ফোন করে জানিয়েছে যে ওর বাড়ী থেকে অনেক মাল বিক্রি হবে, তাই যেন বাবা গিয়ে নিয়ে আসে৷ ভাবলাম বাবার সাথে আমি যাব৷ কিন্তু বাবা বলল যে তার অন্য কোনো জায়গাতে যাবার কথা, মিকুনিতে আমায় যেতে হবে নীরজ জানার বাড়ী৷ জানি আপত্তি করে কোনো লাভ হবে না, তাই যেতে রাজি হয়ে গেলাম৷
সকাল সকাল বেড়িয়ে পড়লাম৷ সকাল সকাল মানে ওই দশ সাড়ে দশটা নাগাদ৷ নীরজ জানার বাড়ী সাড়ে এগারোটার সময় পৌছলাম৷ বেশ বড় একতলা পাকা বাড়ী৷ প্রাচীর দিয়ে ঘেরা৷ সামনে খানিকটা বাগান৷ সেখানে ফুলের সাথে কিছু সবজিও চাষ করে৷ গেট দিয়ে ঢুকতে যাব দেখি সজনী বেরচ্ছে ওই বাড়ী থেকে৷ সজনী জানা আমার আর পবনার সাথে হিস্ট্রি অনার্সে পড়ে৷ এটা যে ওদের বাড়ি সেটা জানতাম না৷ ওকে দেখে একটু আড়ালে গেলাম৷ ও চলে গেলে ধীরে ধীরে বাড়ীর ভিতরে ঢুকলাম৷ দরজায় কড়া নেড়ে খটখট করলাম৷ দরজা খুলল একজন মধ্যবয়স্ক মহিলা৷
খ্যাকখ্যাকে গলায় বলল, কি চাই?
আমি বললাম, নীরজবাবু ফোন করে পুরোনো মাল বিক্রি করবেন বলেছিলেন৷ উনি কি বাড়িতে আছেন?
মহিলা বলল, না নেই৷ আমাকে বলেছিল যে একটু বয়স্ক কেউ আসবে৷ নাম বলেছিল অক্ষয়৷
আমি বললাম, আমি ওর ছেলে৷
মহিলা বলল, এই তো কাজ বাড়ালে৷ অক্ষয় এলে আমায় কিছু করতে হত না৷ ও নিজেই সব ওজন টোজন করে নিয়ে যেতো৷ আমার বর বলেছিল ওর মতো বিশ্বস্ত লোক হয় না৷ এখন তুমি এলে দাঁড়িয়ে থেকে ওজন করাতে হবে৷ না হলে সব সময়ই ওজন কম হয়৷
আমার রাগ হল৷ বাবা হলে ঠিক আছে আর আমি হলেই সামনে থেকে সব করতে হবে? মনে হল বালের মাল কেনার দরকার নেই৷ চলে যাই৷ তারপর ভাবলাম আমি চলে গেলে বাবা আবার আসবে৷ চুপ করে মাথা নিচু করে থাকলাম৷
আমাকে বলল, দাঁড়িয়ে আছো কি করতে? যাও না বাড়ির পিছনে, আমি যাচ্ছি৷ বাড়িতে আর কেউ নেই৷ মেয়েটাও বেড়ল৷ দরজা বন্ধ করে বাড়ির পিছনে যাচ্ছি৷ বলে ঘরের দরজা বন্ধ করে দিল৷
আমি বাড়ির পিছনে চলে গেলাম৷ পিছনের বারান্দায় মাল ডাই করা ছিল৷ অনেক মাল৷ বস্তা থেকে দাঁড়িপাল্লা বের করলাম৷ দেখলাম নীরজ জানার বউ এসে গেছে৷ হাতে একটা পিড়ি৷ পিড়িটা পেতে বসল৷ পা দুটো ভাজ করা, পা ওর মাই ছুঁয়েছিল৷ আমি ওর সামনে একটা ইট পেতে লুঙ্গি হাঁটু পর্যন্ত ভাজ করে পাছা পেড়ে বসলাম৷ আমরা দুজন মুখোমুখি বসেছিলাম৷ একই ভাবে, হাঁটু মুড়ে৷ একটু তফাতে৷ আমাদের দুপাশে মালগুলো ছড়ান ছেটান ছিল৷ কিছু মাল হাত বাড়িয়ে নাগাল পাচ্ছিলাম৷ নীরজের বউ বসেছিল বলে হাঁটুতে মাই ঠেকে বেড়িয়ে আসছিল৷ গোলা মাই৷ কি বলব মাড়া৷ ওপরের দিক থেকে অনেকটা দেখতে পাচ্ছিলাম৷
আমি মাপা শুরু করলাম৷ আমার সাথে কথা বলা শুরু করল, তুই অক্ষয় মন্ডলের ছেলে?
–হ্যাঁ৷
–কি নাম?
–শ্যামলাল৷
–পড়াশুনা করিস নি কেন? কম বয়সেই নামিয়ে দিয়েছে৷
–আমি কলেজে পড়ি৷
–কলেজে পড়িস? তাহলে ভাঙা মালের ব্যবসায় কেন?
–বাবার ব্যবসা তাই৷
–তুই কোন্ কলেজে পড়িস্?
–নন্দলাল কলেজে৷
–ওখানে আমার মেয়ে, সজনী পড়ে৷ তুই চিনিস্?
–চিনি৷ আমাদের সাথে পড়ে৷ জানতাম না এটা ওদের বাড়ি৷
এইভাবে আরও কিছু টুকটাক কথা চালিয়ে গেলাম৷ সাথে সাথে মাল ওজন চলছিল৷ তারপর কি হল ভাবতে পারবি না৷ পুরোনো পেপার ওজন করছিলাম৷ দাঁড়িপাল্লায় দুই কেজি চাপান ছিল৷ আর পেপার দুই কেজির থেকে কম ছিল৷ খানিকটা পেপার সজনীর মায়ের পিছনে ছিল৷ দাঁড়ান, বসা, ওজন মাপা খুব ঝামেলার৷ তাই ওনাকে বললাম, আপনার পিছনের পেপারগুলো একটু দিন না৷ আমায় ছোট উত্তর দিল, দিচ্ছি৷
ঘাড় ঘুড়িয়ে হাত পিছন দিকে নিয়ে পেপার ধরতে গেল৷ পায়ের চাপে মানে হাঁটুর নিচে যেখানে পা ভাজ হয়, সেখানে কাপড়ের নিচের অংশটা আটকে থাকে৷ যে ভাবে বডি ঘুরিয়ে ছিল তাতে কাপড়ের নিচের অংশ পায়ের ভাজ থেকে খুলে গেল৷ বুঝতে পারছিস তো? পায়খানায় বসার পোজ, পাছার তলায় পিড়ি৷ সামনে থেকে কাপড় খুলে নিচে পড়ে গিয়ে গুদ উন্মুক্ত৷ আহা কি বলব মাড়া৷ শালা জান বেড়িয়ে যায় আর কি৷ এতো কাছে থেকে গুদ দেখব ভাবতে পারি না৷ বুক তো ধড়ফড় করছে৷ যদি দেখে যে ওর গুদ দেখছি, তাহলে হল আমার ব্যবসা করা!! আমাকে পেপার দিল৷ আমার আর ওজনে মন নেই৷ আমার ঠকা হয় হোক, ও যেন খ্যাকখ্যাক না করে তাই কম জিনিসের বেশি ওজন বলছিলাম৷ ওর নজর এড়িয়ে গুদটা দেখছিলাম৷ গুদটা যে খোলা আছে সেটা টের পায় নি৷ দেখলাম গুদটা৷ ওপরে বাল৷ কালো কুচকুচে৷ কোঁচকান৷ গুদটাও কালো৷ দিনের আলোয় স্পস্ট দেখা যাচ্ছিল৷ কয়েকদিন আগে ধীমান একটা ইংলিশ সিনেমা দেখাল, হলপাস৷ ওখানে বলছিল না লার্জ মাউথ ভ্যাজাইনা৷ সজনীর মারটা ওই রকম, লার্জ মাউথ ভ্যাজাইনা৷ কত বড় রে গুদটা৷ অনেক সময় নিয়ে লুকিয়ে লুকিয়ে দেখলাম৷ তারপর আবার ওনাকে পিছন থেকে কিছু দিতে বলেছিলাম৷ যখন মাথা পিছন দিকে ঘোরাল দেহটা একটু কাত করে তখন গুদটা মুখ খুলল৷ ভিতরটাও কালচে৷ খুব চোদায় হয়ত৷ সব দেখে তো ল্যাওড়া খাড়া৷ একেবারে শক্ত৷ চোখের সামনে যা সার্কাস চলছিল তাতে ধোন বাবাজিকে দোষ দিয়ে আর কি হবে৷ আমি জানি যে মদন রস নিশ্চিত বেড়িয়েছে৷ বেশ খানিক ধরে চলল রংতামাশা৷
সজনীর মা বলল, মন দিয়ে ওজন কর৷ এতো ঘামছিস কেন?
আমি আমতা আমতা করে বললাম, কই না তো৷
–না বললেই হবে৷ আর নিজের জামা কাপড় ঠিক কর৷
ওনার কথা শুনে ফুল ঘাবড়ে গেলাম৷ নিজের দিকে তাকিয়ে দেখি ধোন বেড়িয়ে গেছে লুঙ্গির ফাঁক দিয়ে৷ তাড়াতাড়ি করে ঢাকতে গিয়ে আরো বেশী বেড়িয়ে গেল৷ ঠাটান অবস্থায় আমার ল্যাওড়া যে অনেক বড় সেতো জানিস৷ আমার ধোন আর ঘাবড়ানি দেখে সজনীর মা হেসে ফেলল৷ ওর হাসি শুনে আরও বেশি করে ঘাবড়ালাম৷
সজনীর মা বলল, আস্তে আস্তে কর্৷ সব তো দেখেই ফেললাম৷ আমার ল্যাওড়া থেকে চোখ না সড়িয়ে বলল৷
নিজেকে গুছিয়ে নিয়ে দেখি ওর গুদ তখনও খোলা আছে৷ আমিও হো হো করে হেসে উঠে বললাম, ‘যে আমার সব দেখেছে, আমিও তার সব দেখেছি৷’
সজনীর মা আমার কথা শুনে আমার দৃস্টি খেয়াল করে নিজের দিকে তাকিয়ে দেখল৷ সামনে থেকে একেবারে উদোম৷ ওর মুখ লাল হয়ে গেল৷
কাপড় ঠিক করে বলল, অসভ্য কোথাকার!! আমি না কত বয়স্ক৷ তুই কি রে? বলতে পারিস না?
আমি বললাম, আমি বললাম তো৷ তুমিই তো মজা দেখছিলে৷
–হ্যাঁ, মজাই বটে৷ তুই আমাকে আগে বলিস নি কেন?
–যখন দেখলাম তখনই তো বললাম৷ আর একটু পরে বললে ভাল হত৷
–কি ভাল হত?
–আর একটু দেখতে পেতাম৷
–ইস কি বলছিস!! আমার মতো বুড়িকে দেখতে ভাল লাগে?
–বুড়ি কোথায়!! আমার তো ভাল লাগতোই৷ কম বয়সী হলেই দেখতে ভাল হয় নাকি?
–তা নয় তো কি?
–আমার তো কম বয়স, আমারটা দেখতে ভাল লাগবে তোমার?
—আহ্ মর, মাগীদের কথা বলছি, মিনসেদের কথা নয়৷ মিনসেদের ওটা তাগড়াই হলেই মেয়েছেলেদের পছন্দ হয়৷ বেশি বয়স কোন ব্যাপার নয়৷
–তাহলে কম বয়সও কোন ব্যাপার নয়?
–বয়স কোন ব্যাপার নয়৷ ওটাই ব্যাপার৷
–আমারটা কেমন?
–তোর ধান্দা কি রে?
–কিছু না৷ বলো আমারটা কেমন?
–আমার মেয়ের সাথে পড়িস্ আর আমায় এসব জিজ্ঞাসা করছিস!!! আমার মেয়ের বয়সী মেয়েদের কাছে শুনে নিস৷ এখন গুটিয়ে পাটিয়ে ভাগ৷
–ছুকড়িরা বড় ন্যাকা৷ সোজা কথার সোজা উত্তর দিতে পারে না৷ তুমি বলো না?
–সজনীর আসার সময় হয়ে গেছে৷ তুই যা৷
–তুমিও অল্প বয়সীদের মত করছ৷ বলো না৷
–কি বলব?
–আমারটা কেমন? মেয়েদের পছন্দ হবে কিনা?
–আমি তো ভাল করে দেখতেই পেলাম না৷ তো বলব কি?
–আমি বের করছি দেখে বলেদাও৷
–আজ না৷ সজনীর আসার সময় হয়ে গেছে৷ তুই যা৷
আমি কোনো কথা না বলে লুঙ্গি সাইড করে ধোনটা বের করে দিলাম৷ সজনীর মা হাঁ করে তাকিয়ে আছে৷ শক্ত হয়ে থাকা ধোনের ডগায় মদন রসের একটা বিন্দু৷ সোজা৷ কালো৷ মুন্ডি থেকে চামড়া সরানো৷ মুন্ডিটা আর রক্তিম নেই৷ ঘসায় ঘসায় কালচে হয়ে গেছে৷ শক্ত হয়ে থাকলেও তিড়তিড় করে কাঁপছিল৷ আমার শরীরে যে উত্তেজনা ছিল তার জন্যই কাঁপছিল৷ সজনীর মা একদৃস্টে তাকিয়ে থাকতে থাকতে কখন মুখ হাঁ করে ফেলেছে টেরটিও পায় নি৷ তাকিয়ে দেখলাম ওর লোভী দৃস্টি৷ জিভ বের করে নিজের ঠোঁটটা চেটে নিল৷
‘মা, ও মা, দরজা খোলো৷, মেয়েলি কন্ঠ৷ বুঝলাম সজনী ওর মাকে ডাকছে৷
সজনীর মা বলল, ‘সজনী চলে এসেছে৷ আজ আর না৷ তুই সোমবার দুপুরে আয়৷ তখন কেউ বাড়ী থাকবে না৷ নিজের জিনিসপত্র গুটিয়ে ফেল৷’
সজনীর মা উঠে ঘরে ঢুকে গেল৷ আমিও আমার ধোন লুঙ্গির তলায় ঢেকে নিলাম৷ মালগুলো গুছিয়ে বস্তায় ভর্তি করতে শুরু করলাম৷ সজনী এল৷ আমায় বলল, ‘মা বলছিল আমারকে ক্লাসমেট পুরোনো মাল কিনতে এসেছে৷ আমি তখনই জানতাম তুই ছাড়া আর কেউ না৷’
আমি বললাম, ‘সজনী কলেজের কাউকে কিছু বলিস না৷ এমনিতে যারা জানে, ঠিক আছে৷ নতুন করে কাউকে কিছু বলিস৷ আমার লজ্জা করে৷’
সজনী বলল, ‘আরে এতে লজ্জা পাবার কি আছে৷ তুই চুরি করছিস না৷ গতর খাটিয়ে কাজ করছিস৷ ওকে, তোর আপত্তি থাকলে অন্য কথা৷ আমি তো এতে লজ্জা পাবার কিছু দেখি না৷’
একটু থেমে আবার বলল, ‘কলেজে কম কেন যাস সেটা বুঝি৷ তোর কোনো নোটের দরকার হলে আমার কাছে থেকে নিস৷ আমি তোকে সাহায্য করব৷’
আমি বললাম, ‘ঠিক আছে, আজ যাই৷’
সজনী বলল, ‘একটু দাঁড়া৷ মাকে একটু শরবত বানাতে বলেছি৷ খেয়ে যা৷’
ওর কথা শেষ হতে না হতেই ওর মা শরবত এনে হাজির৷ আমাকে হাত বাড়িয়ে দিল৷ আমি নিয়ে ঢকঢক করে সবটা শেষ করে দিলাম৷
ওদের বললাম, ‘চলি’ বলে বস্তা গুটিয়ে গেটের দিকে এগোলাম৷ পিছন পিছন সজনী আসছিল৷ গেট পার করলে সজনী বলল, ‘আমি যা বললাম ভেবে দেখিস৷ সাবধানে যাস৷’ আমি বাড়ি চলে এলাম৷
(৩য় পর্ব সমাপ্ত)
All the contents posted by me have been downloaded from the internet. Credit goes to the original uploaders. Anyone having any issues with pictures posted, please message for removal.
Like Reply
#6
(৪র্থ পর্ব)
‘তোর ব্যাপারটা কি? কাকে চাইছিস? মাকে না মেয়েকে?’ ধীমান ওর কাহিনী শেষ করলে শ্যামলালকে বলল৷
শ্যামলাল বলল, ‘দেখ্, আমিই কাউকেই চাইছি না৷ কি ঘটেছে সেটা বললাম৷ এবার তোরা বল আমার কি করা উচিত৷’
সফিকুল বলল, ‘শ্যাম একটা কথা সাফ সাফ বল্৷ তোর সজনীর জন্য কোনো ফিলিং আছে?’
শ্যামলাল বলল, ‘ফিলিং মানে?’
সফিকুল বলল, ‘ফিলিং মানে ওকে তোর ভাল লাগে? ওকে নিজের গার্লফ্রেন্ড ভাবতে পারিস?’
শ্যামলাল বলল, ‘কি যে বাল বলিস৷ হঠাৎ এসব বলছিস কেন?’
ধীমান বলল, ‘কারণ তোর কথা শুনে মনে হয়েছে যে সজনী তোকে লাইন মারছিল৷ তুই চাইলেই ওকে তুলতে পারবি৷’
পবন বলল, ‘মাল খারাপ না৷’
সফিকুল বলল, ‘মাল তো খারাপ না তা জানি৷ ল কাটাটা কেমন?’ পরের কথাগুলো শ্যামলালকে বলল৷
শ্যামলাল বলল, ‘মানে?’
ধীমান বলল, ‘মানে মালের ল বাদ দে, রইল পরে মা৷ সজনীর মা কেমন? শুধু বলেছিস গোলা মাই আর লার্জ মাউথ ভ্যাজাইনা৷ অন্য কিছু বল৷’
শ্যামলাল বলল, ‘এমনি মোটামুটি দেখতে৷ মোটা মত ফিগার৷ বুক আর পাছা দেখনসই৷’
পবন বলল, ‘দেখলে চুদতে ইচ্ছা করবে কিনা বল৷’
শ্যামলাল বলল, ‘করবে৷’
ধীমান বলল, ‘তুই কি চুদতে চাইছিস?’
শ্যামলাল বলল, ‘চাইলেই কি হবে৷’
সফিকুল বলল, ‘শোন্ শ্যাম, তুই পরের দিন যখন নীরজ জানার বাড়ি যাবি তখন বাড়িতে সজনীর মা ছাড়া কেউ থাকবে না৷ তোকে নেমতন্ন সেইরকম ভেবেই দিয়েছে৷ তুই গেলে চোদন অনিবার্য৷ তোর ধোনে ওর গুদের জল আটকে আছে৷ তুই গেলে তোর ল্যাওড়া দিয়ে খুঁচিয়ে জল খসাবে৷’
পবন বলে উঠল, ‘এই সুযোগ ছাড়া উচিত না৷ কোনো রিস্ক নেই৷’
সফিকুল বলল, ‘তোর যদি সজনীর জন্য মন পড়ে থাকে তাহলে যাবি না৷ লঙ টার্মের কথা ভাবলে পরে কেওড়া হবে৷ তার থেকে প্রথম থেকেই ঝামেলা বাদ দে৷’
পবন বলল, ‘সজনীর জন্য ওর কিছু আছে কিনা ও জানে না৷ আগে যেটা পাবে সেখানে ল্যাওড়াটা আগে ঢুকাক তো৷ পরের কথা পরে দেখা যাবে৷’
সফিকুল বলল, ‘এটা অন্য সব কেসের সাথে গুলিয়ে ফেলিস না৷ শ্যাম যদি সজনীকে পছন্দ করে তাহলে পরে ওদের বিয়ে হতে পারে৷ তখন শ্যামের কি অবস্থা হবে ভাব৷ ওর মায়ের সাথে চোদনের সম্পর্ক থাকার জন্য শ্যাম সজনীকে বিয়ে করতে পারবে না৷ অবশ্য যদি সজনীর জন্য কোনো ফিলিং না থাকে তাহলে ফ্রী মনে ওর মাকে লাগাতে পারে৷’
ধীমান বলল, ‘সফিকের কথায় যুক্তি আছে৷ তাহলে প্রধান প্রশ্ন হল সজনীকে শ্যামের ভাল লাগে কিনা৷ সেটা ভাবার জন্য সময় কাল পর্যন্ত৷ কাল যদি শ্যাম না যায় তাহলে সজনীর মা ওকে আর চুদতে দেবে না৷ অভিজ্ঞ মাগীর গুদের ঘ্যাম আছে৷ তার সময় মত না হলে হবে না৷ চোদানোর আশায় বসে থেকে ফেল করলে ওই ধোনের খবর আছে৷ তাই রাতে ভাল করে সব ভাব৷ না গেলে সকালে বাবাকে পাঠিয়ে দিস৷’
সফিকুল বলল, ‘এবার ওঠা যাক৷ চল স্কুলর মাঠে যাই৷’
সবাই উঠে পড়ল৷ ওরা এবারে দক্ষিণপ্রান্ত থেকে উত্তর দিকে যাবে৷ গ্রাম ছাড়িয়ে একেবারে দক্ষিণে চলে এসে আড্ডা জমিয়ে ছিল৷ সন্ধ্যা হবে আর একটু বাদেই৷ রওনা দিল স্কুলের মাঠের দিকে৷ অনেকে এইসময় ওখানে থাকে৷ আড্ডা মারে, তাস খেলে৷ ফুটবল বা দৌড়াদৌড়ি শেষ করে যে যার বাড়ি চলে যায় সন্ধ্যার মুখে৷ পড়তে বসে৷ এরা প্রধানত ইস্কুলের ছাত্র৷ কলেজের গুলোর চাপ নেই৷ তারা নিজের ইচ্ছায় সময় মতো পড়ে নেয়৷ ধীমান বাড়ি এলে পড়াশোনা করে না৷ যা পড়বার থাকে সেটা হস্টেলেই সেরে আসে৷ গ্রামে বন্ধুদের সাথে আড্ডা, কোন আত্মীয় বাড়ি যাওয়া এইসব করে৷ ধীমান যে কয়দিন গ্রামে থাকে তখন বাকী তিনজন ওর সাথে থাকার চেস্টা করে৷ চারজনের গ্রুপ কোন একজনকে ছাড়া অসম্পূর্ণ৷ তাছাড়া ধীমান ওদের গ্রুপের মধ্যমণি৷
হাটতে হাটতে রাহাত ভাবির বাড়ির সামনে চলে এল৷ রাহাত ভাবি ওর বাড়ির সামনে বাঁধের একধারে বেধে রাখা ছাগল বাড়ির ভিতরে নিতে এসেছিল৷ ওদের দেখে এগিয়ে এল৷ সফিকুলের একটু দুশ্চিন্তা হল যে আবার চেচামেচি না আরম্ভ করে৷ সেরকম কিছু হল না৷ ওর দিকে একটা কটাক্ষ মেরে ধীমানের দিকে তাকাল৷
মিস্টি করে রাহাত ভাবি বলল, ‘কতদিন পর ধীমানের সাথে দেখা হল!! ভাল আছো তো?’
ধীমান বলল, ‘হ্যাঁ, অনেকদিন পর তোমার সাথে দেখা হল৷ আমি ভাল আছি৷ তুমি কেমন আছো?’
রাহাত বলল, ‘আমার থাকা আর না থাকা৷ একা একা যতটা হয় ততটা ভাল আছি৷ তোমার পড়াশোনা কেমন চলছে?’
সফিকুলের আবার কেমন একটা মনে হল৷ রাহাত ভাবি ঘুরেফিরে পড়াশোনার খোঁজটা নেওয়া চাই৷ ধীমান বলল, ‘ওই চলে যাচ্ছে৷’
রাহাত বলল, ‘না ওরকম বললে চলবে না৷ তুমি গ্রামের গর্ব৷ মন দিয়ে পড়াশোনা করবা৷ তারপর আল্লার ইচ্ছায় সব ভালই হবে৷ পাল্লায় পড়ে আবার গোল্লায় যেও না৷’
শেষের কথাগুলো বাকি তিনজনকে ঠেস দিয়ে বলল৷ সফিকুলের গায়ে লাগল, তবু চুপ করে রইল৷ পবন ও শ্যামলালও নীরব৷
ধীমান বলল, ‘ভাবি তুমি ভেবো না৷ সবাই ভাল করবে৷ গিয়াস ভাই কেমন আছে?’
রাহাত বলল, ‘ভাল করলেই ভাল৷ ও অনেকদিন ফোন করে নি৷’
ধীমান বলল, ‘আবার কবে আসবে?’
রাহাত বলল, ‘এই সবে মাস ছয়েক হল৷ আরও ছয় মাস তো যাক৷’
ধীমান বলল, ‘ঠিক আছে ভাবি, এগোই৷ পরে কথা হবে৷ ভাল থেকো৷’
রাহাত বলল, ‘হ্যাঁ, এগোও৷ সন্ধ্যা নেমে এলো৷ আমারও কাজ আছে৷ মন লেখা পড়া করো৷’
রাহাত ছাগল নিয়ে বাড়িতে ঢুকে গেল৷ ওরা চারজন বাঁধ দিয়ে স্কুলের মাঠের দিকে এগোতে থাকল৷
চলতে চলতে ধীমান বলল, ‘যাই হোক আর কোনো গোল নেই৷ সফিক তুই নিশ্চিন্তে রাহাত ভাবির পিছনে লেগে পর, লাইন পরিস্কার৷’
ধীমানের কথাগুলো শুনে সবাই অবাক হল৷ একটু আগে রাহাত ভাবি সফিকুলকে পাত্তাও দিল না তবুও ধীমান এইকথা কয়টি বলতে পারল!!
সফিকুল বলল, ‘কি বলছিস রে৷ দেখলি কোনো কথা পর্যন্ত বলল না, আর তুই বলছিস লাইন পরিস্কার৷ কেন বার খাওয়াচ্ছিস?’
ধীমান বলল, ‘বার খাওয়াচ্ছি না৷ রাহাত ভাবি আমার সাথে তোর সামনে বেশি কথা বলল তোকে জ্বালানোর জন্যে৷ আসলে ও একা৷ সঙ্গ চায়৷ তুইই সব থেকে উপযুক্ত৷’
সফিকুল বলল, ‘তুই কি করতে বলছিস?’
ধীমান বলল, ‘আগে যে তোদের মধ্যে কোনো ঝগড়া বা কথা কাটাকাটি হয়েছে একেবারে ভুলে যা৷ অন্যদিনের মত আজও বই নিয়ে হাজির হ৷ শুধু পড়৷ সুযোগ বুঝে প্ল্যানের কথা ভাববি৷ নির্জলা কয়েকদিন পড়ে দেখিয়ে দে৷’
সফিকুল কয়েকদিন থেকেই ভাবছিল রাহাত ভাবির সাথে মিটমাট করে নেবে৷ দলের সাথে আলোচনা না করে সেটা করতেও পারছিল না৷ আবার দলের সাথে আলোচনা নিজে থেকে শুরু করতেও মনের মধ্যে একটা খচখচানি ছিল৷ ধীমানের কথাগুলো ওকে দমবন্ধ অবস্থা থেকে মুক্তি দিল৷ রাহাতের সাথে সদ্য গড়ে ওঠা সম্পর্কটা ভেঙ্গে যাবার আগে পর্যন্ত বেশ উপভোগ করছিল৷ বাড়ির বাইরে কোনো মহিলার সাথে ওর সম্পর্ক হয় নি৷ ভেঙ্গে যাবার পরে ও ভেবেছে যে কেউ একজন স্পেশ্যাল থাকলে বেশ ভাল৷ রাহাত ভাবি ওর সেই স্পেশ্যাল একজন যে ওর ওপর পড়ার জন্য জোর করত বা ওর ওষুধ লাগিয়ে দেবার আশায় অপেক্ষা করত— ব্যাপারগুলো সামান্য হলেও এর প্রভাব পড়ত মনে৷ মনে ছোটো মোটো আলোড়ন তুলত৷ আবার আগের অবস্থায় ফিরতে পারবে শুনে দিল খুশ হয়ে গেল৷ সেই সঙ্গে ভুলে গেল না যে ও একটা মিশনের অংশ বিশেষ৷ নিজের ভাবনার থেকে মিশনের সাফল্য অনেক বেশি গুরুত্বপূর্ণ, বন্ধুদের আনন্দ অনেক বেশি তৃপ্তিদায়ক৷
সন্ধ্যাবেলা মানে যখন রাহাত ভাবি নিজের সব কাজ কর্ম সেরে, খাওয়া শেষ করে টিভি দেখতে বসে, সেইরকম সময়ে সফিকুল গেল রাহাতের বাড়ি৷ হাতে অনার্সের বইটা৷ দরজা বন্ধ করে রাহাত ভাবি টিভি দেখছে৷ ও বাইরে থেকে শুনতে পাচ্ছে৷ এখন বিজ্ঞাপন বিরতি চলছে৷ ও দরজায় ঠক্ ঠক্ করল৷
রাহাত টিভির শব্দ কমিয়ে চেচিয়ে বলল, ‘কে?’
সফিকুল উত্তর করল, ‘আমি সফিক৷’
রাহাত নেমে এসে দরজা খুলে দরজা আগলে দাঁড়িয়ে জিজ্ঞাসা করল, ‘কি চাই?’
সফিকুল বলল, ‘আমি পড়তে এসেছি৷’
রাহাত দরজা থেকে সরে দাঁড়াল৷ সফিকুল ঘরে ঢুকে গেল৷ চৌকিতে উঠে বসল৷ রাহাত দরজা বন্ধ করে রিমোট দিয়ে টিভি বন্ধ করল৷ তারপর চৌকিতে উঠল৷ সফিকুল বই বের করে পড়তে শুরু করল৷ রাহাত বেশ অবাক হল সফিকুলের আচরণ দেখে৷ তবে নিজের বেশ ভাল লাগছে৷ ধীমানের সামনে ওকে না চেনা বা ধীমানের সামনে ওর বন্ধুদের, যাদের মধ্যে সফিকও উপস্থিত ছিল, খোঁচা কথা বলা যে এত তাড়াতাড়া ওষুধের কাজ করবে আন্দজ করতে পারে নি৷ আজই একেবারে সরসুর করে চলে এসেছে৷ কোন রকম বাজে কথা তো দূরের গল্প, কোন রকম কথা ছাড়াই পড়তে শুরু করেছে৷ কোন ছাত্রকে পড়তে দেখতে রাহাতের খুব ভাল লাগে৷ আর সফিক তো দিনে দিনে ওর আরও কাছে চলে আসবে৷ নিজের কোন সন্তানকে ও পারবে না এইভাবে পড়তে দেখতে৷ অথচ যখন নিজের আর পড়া হল না তখন ভেবেছিল নিজের সন্তানকে অনেক দূর পর্যন্ত পড়াবে৷ কিন্তু আল্লার করুণা ও পেল না৷ নিঃসন্তান মা ও৷ সফিকুল মন দিয়ে পড়ছে৷ রাহাত একদৃস্টে ওর দিকে চেয়ে আছে৷ কিন্তু সফিকুল ওকে একবারও মুখ তুলে দেখছে না৷ তাও রাহাতের ভাল লাগছে৷ ও পড়ুক৷ ওর মুখের দিকে পরেও চাইতে পারবে৷ বেশ সুর করে উচ্চারণ করে পড়ছে৷ উচ্চারণ করে পড়ার সময় ওর মুখ বিভিন্ন রকমের আকার আকৃতি নিচ্ছে৷ কি মিস্টি লাগছে ওকে! মুখ থেকে সোনা ঝরছে৷ ওর ইংরাজি পড়ার কিছু শব্দ চেনা৷ কিন্তু সব চেনা নয়৷ ও বেশির ভাগ অংশ বুঝতে পারে না৷ তাও অপেক্ষা করে রইল ওর পড়ার সময়টা৷ ঘন্টা তিনেক পড়া হলে সফিকুল পড়া থামাল৷
সফিকুল বলল, ‘ভাবি আজকের মত শেষ হল৷ কাল আবার আসব৷’
রাহাত বলল, ‘ঠিক আছে, তাই করিস৷’
সফিকুল বলল, ‘আজ চলি৷’
রাহাত বলল, ‘আমার ঘা প্রায় সেরে গেছে৷ তুই ওষুধ লাগিয়ে দে৷’
সুযোগ পেল, কিন্তু নিল না৷ বলল, ‘ভাত একেবারে ঠান্ডা হয়ে যাবে৷ আজ অনেক দেরি হয়ে গেছে৷ তুমি লাগিয়ে নিও৷ আমি অন্যদিন দেব৷ চলি৷’
রাহাত অবাক হল ওর আমন্ত্রণ ফেরানোর জন্য৷ যাক গে, পড়াটা চলুক৷ ও মুখে বলল, ‘আয়৷’
All the contents posted by me have been downloaded from the internet. Credit goes to the original uploaders. Anyone having any issues with pictures posted, please message for removal.
Like Reply
#7
শ্যামলাল সজনীদের বাড়িতে গেট পার হয়ে ঢুকে গেল৷ দরজায় কড়া নেড়ে খটখট করল৷ দরজা খুলল সজনীর মা৷
একগাল হেসে বলল, ‘ওহ তুই? ভাল সময়ে এসেছিস৷ বাড়িতে কেউ নেই৷ যা বাড়ির পিছন দিকে যা৷ আগের দিন যেখানে মাল মাপছিলি৷’
শ্যামলাল আগের দিনের যায়গাতে চলে গেল৷ দাঁড়িপাল্লা বের করে মাপতে যাবে এমন সময় সজনীর মা এল৷
ওকে বলল, ‘ও মা তুই কি করছিস? মাপবি? আচ্ছা বলত কত কেজি হবে?’
শুধু ভাঙা লোহার জিনিস পড়েছিল৷
শ্যামলাল বলল, ‘কি করে বলব? ওজন করে দেখি৷’
সজনীর মা বলল, ‘সেকি রে ওজন না করে বলতে পারবি না? এতোদিন ধরে কাজ করছিস কিছু আন্দাজ নেই? তাহলে কি শিখছিস? আন্দাজ করে বল কত কেজি হবে?’
শ্যামলাল বলল, ‘২০ কেজি হবে৷’
সজনীর মা বলল, ‘বাহ৷ কি ভাল আন্দাজ রে তোর৷ আর মাপতে হবে না৷ ২০ কেজিরদাম দিস৷ এখন ভিতরে চল আগের দিনের কাজটা শেষ করি৷’
শ্যামলাল বোকা হবার ভান করে বলল, ‘কম হলে বাবা বকবে৷ আগের দিনের কোন কাজটা বাকী আছে?’
সজনীর মা বলল, ‘তাহলে ১৫ কেজিরদাম দিস৷ আগের দিনের কাজ এখানে হবে না, বলাও যাবে না৷ তুই ভিতরে চল৷’
সজনীর মা বলে ভিতরে ঢুকে গেল৷ পিছন পিছন শ্যামলাল গেল৷ ভিতরটা বসার ঘর৷ বেশ গুছান৷ পরিস্কার৷ একটা সোফা পাতা আছে৷ এই ঘর থেকে আরও কয়েকটা দরজা দেখতে পেল শ্যামলাল৷ ওদের আর সজনীর শোবার ঘর হবে বোধ হয়৷ সোফাতে বসল সজনীর মা৷ বলল, ‘আয়, আমার কাছে আয়৷’
শ্যামলাল বলল, ‘কি কাজ বাকী আছে শুনি৷’
সজনীর মা বলল, ‘আগের দিন বলছিলি যে তোর ওটা কেমন দেখে বলে দিতে৷ সজনী এসে গেল৷ তাই দেখে বলতে পারলাম না৷ আজ যদি তোর ইচ্ছা থাকে তাহলে দেখে বলতে পারি৷ আর না থাকলে গিয়ে মাল ওজন কর গে৷ এখন কেউ আসবে না৷ তাই বলছিলাম৷’
শ্যামলাল বলল, ‘আমার লজ্জা করবে৷’
সজনীর মা বলল, ‘আহ মলো যাহ্৷ পুরুষ মানুষের আবার লজ্জা কিসের? আগেরদিন তো দেখেছি৷’
শ্যামলাল বলল, ‘আগেরদিন তো তোমারটাও আমি দেখেছি৷ আজও দেখতে দেবে?’
সজনীর মা বলল, ‘সে পরে দেখব খন৷ তোর ইচ্ছা হলে এগিয়ে আয়৷’
শ্যামলাল এগিয়ে গেল সজনীর মার দিকে৷ বুকে জোরে ড্রাম বাজতে শুরু করল৷ ওর মা ধোন বরাবর চেয়ে আছে৷
সজনীর মা নিজের ঠোঁট চেটে বলল, ‘সবটা ভাল করে পরীক্ষা করে বলব না ওপর ওপর বলব৷’
শ্যামলাল বলল, ‘ভাল করে৷’
সজনীর মা ওর লুঙ্গি ধরে টানল৷ শ্যামলাল আরও কাছে চলে গেল৷ গিঁটে আঙ্গুল ঢুকিয়ে খুলল৷ লুঙ্গি মেঝেতে পড়ল৷ ওর পায়ের ওপর৷ বুকের ভিতরের ড্রাম আরও জোরে জোরে বাজতে শুরু করল৷ এখন স্যান্ডো গেঞ্জি আর আন্ডার প্যান্ট পরা আছে৷ ধোন আধা শক্ত হয়ে মাথা উচু করে আছে৷ আন্ডার প্যান্টের ভিতর তাবু তৈরি করেছে৷ সজনীর তাবুটা লক্ষ্য করে আন্ডার প্যান্টের দড়ির গিঁট খুলল৷ কিন্তু লুঙ্গির মত নিজে থেকে নেমে গিয়ে ওর পায়ে পড়ল না৷ সোফার ওপর বসে একটু ঝুকে প্যান্ট নামাতে লাগল৷ ততক্ষণে ধোন বড় হয়ে গেছে৷ শ্যামলাল উত্তেজনা চাপতে জানে না৷ ধোন যখন প্যান্ট মুক্ত হবে তখন সজনীর মা ধোনের জায়গাতে মুখ রেখেছে৷ প্যান্টের সাথে ধোনটা বেঁকে নিচের দিকে নেমে গেছে৷ প্যান্ট থেকে ছাড়া পেতেই ধোনটা নিজের আসল অবস্থানে ফিরতে গেল৷ সেখানে ছিল সজনীর মার মুখ৷ সজোরে ওর থুতনিতে বারি লাগল৷ ‘আঃ’ আওয়াজ বেরল সজনীর মায়ের মুখ দিয়ে৷ উত্থিত ধোনের ওপর একটা দৃস্টি হানল৷ মুচকি হেসে মাথা নিচু করে ওর আন্ডার প্যান্ট আরো টেনে নামাল৷ শ্যামলাল পা উচু করে সজনীর মাকে সাহায্য করল নিজের শরীর থেকে নিজের আন্ডার প্যান্টাকে বিচ্ছিন্ন করতে৷ এখন গায়ে স্যান্ডো গেঞ্জি ছাড়া কোমরে মাদুলি ঝোলানোর লাল রঙের সুতোটা আছে৷ অনেকদিনের ব্যবহারের দরুণ ওটা এখন কালচে লাল৷ সজনীর মা মাথা তুলে দেখল ধোনখানি৷ চোখে বিস্ময়৷ হাত বাড়িয়ে ধরল৷ উত্তেজনায় শ্যামলাল কাঁপছিল৷ ধোনখানি ধরাতে মনে হল ওটা আরো শক্ত হয়েছে৷ সজনীর মায়ের হাতকে ঠান্ডা মনে হচ্ছে৷ কিন্তু জানে নিজের ডান্ডাই গরম হয়ে আছে৷ সজনীর মা ধোনের ওপর চাপ কমিয়ে ওটার গায়ে হাতটা বোলাতে শুরু করল৷ সজনীর মা দেখল শ্যামলালের ল্যাওড়া কত সুন্দর৷ কত লম্বা! একহাতে ঘের পাওয়া যাচ্ছে না৷ কি মোটা! মুন্ডির দিকটা একটু বেঁকা৷ আগের দেখেছিল, কিন্তু ধরে দেখার সৌভাগ্য হয় নি৷ এইরকম ধোন গুদে জুটলেই তো চোদন ধন্য৷ বাঁ হাত বাড়িয়ে ডান্ডার নিচে ঝুলন্ত বিচির বাক্সটা ধরল৷ নিচে থেকে মুঠো করে৷ হালকা চাপ দিল৷
‘কেমন গো আমারটা?’ শ্যামলালের কথায় সম্বিৎ ফিরল সজনীর মায়ের৷
শ্যামলালের মুখের দিকে তাকিয়ে, হাতে বাঁড়া রেখেই বলল, ‘ভালই তো৷ দেখতে বেশ বড়সড়৷ লম্বা, মোটা৷ মেয়েরা মনে মনে যেমন চায় সেইরকম৷ কোন মেয়ে অপছন্দ করতে পারবে না৷’
শ্যামলাল বলল, ‘তাহলে ভাল বলছ৷ আমার বউ খুশিতে থাকবে?’
সজনীর মা বলল, ‘তা আমি এখন জানি না৷ শুধু বলেছি তোরটা দেখতে ভাল, দেখে কোন মেয়ে পছন্দ না করে পারবে না৷ কাজ কেমন করবে তা জানি৷ অনেককে দেখবি দেখতে খুব সুন্দর, কিন্তু কোন গুণ নেই৷ একেবারে মাকাল ফল৷ তোরটা মাকাল ফল কিনা জানি না৷’
শ্যামলাল বলল, ‘পরখ করে বলো৷’
সজনীর মা বলল, ‘দেখ পরখ করতে গেলে অনেক কিছু করতে হবে৷ আমি কিছু বলিনি৷ তুই বলছিস তাই করব৷ আমার মেয়ের বন্ধু তাই এই উপকার করছি৷ না হলে আমার বয়ে গছে এসব করতে৷’
শ্যামলাল লক্ষ্য করল সজনীর মা প্রয়োজনের থেকে অনেক বেশি কথা বলে৷
শ্যামলাল বলল, ‘ঠিক আছে যা করবার করো৷ আমার ইচ্ছাতেই করো৷’
সজনীর মা বলল, ‘আচ্ছা৷’
সজনীর মা সোফা থেকে উঠে দাঁড়াল৷ ধোন এবং বিচির থলি থেকে হাত দুটো সড়িয়ে নিল৷ শ্যামলালকে বলল, ‘তুই সোফায় বস৷ একটা পা নিচে ঝুলিয়ে রাখ, অন্যটা সোফায় ছড়িয়ে রাখ৷ চোখ বন্ধ করে আরাম কর৷ আমি একটা সুখ দেব৷ দেখব কতক্ষন সহ্য করতে পারিস৷ মেয়েরা চায় বেশি সময় ধরে সুখটা তুই নিবি৷ নে, এবার বস৷’
শ্যামলাল বুঝল না কি ধরনের খেলা খেলবে সজনীর মা৷ নিষিদ্ধ আর উত্তেজক, তাতে কোন সন্দেহ নেই৷ দুরুদুরু বুকে যেমন বলেছিল তেমন করে সোফায় বসল৷
সজনীর মা বলল, ‘চোখ বন্ধ, খুলবি না৷’
শ্যামলাল চোখ বন্ধ করল৷ সজনীর মা হাঁটুর ওপর ভর করে বসল৷ শ্যামলালের ডান পা মাটিতে ঠেকান৷ সেই পায়ের ওপর সজনীর মায়ের বাঁ মাই ঠেকল৷ আঃ কি নরম৷ ওই পায়ের ওপর বগল রাখল সজনীর মা৷ তারপর দুইহাত দিয়ে বিচি সমেত ধোনের গোড়ায় ধরল৷ শ্যামলালের বেশ ভাল লাগছে৷ একটু চেপে ধরছে, আবার একটু আলগা করছে৷ খানিকক্ষণ ঐভাবে আদর দেবার পর ডান হাতে ডান্ডা ধরল আর বাঁ হাতের তালুর ওপর বিচির থলি রাখল৷ ডান্ডার ওপরের চামরা টেনে নিচের দিকে ধীরে ধীরে নামাল৷ বাঁড়ার লাল মাংস দেখা যাচ্ছে৷ শিরা ধমনী স্পস্ট হয়ে আছে৷ নীল রঙের রক্ত আছে ওতে৷ মুখ কাছে নিয়ে ফু দিল সজনীর মা৷ আঃ ঠান্ডা ঠান্ডা৷দারুণ৷ আবার চামরা ছেড়ে দিল৷ কিন্তু চামরা ওর পুরোনো অবস্থানে ফিরল না৷ খানিকটা গিয়ে থেমে গেল৷ মুন্ডি ঢাকা পড়ল না৷ মুন্ডি একেবারে টুকটুকে লাল না৷ কালচে লাল৷ ওপরের চামরা অবশ্য কুচকুচে কালো৷ সজনীর মা ভাবল ধোন যে কেন এতো কালো হয়৷ অথচ বেশির ভাগ সময় ঢাকা থাকে, রোদ পায় না বললেই চলে৷ ফলে রোদে পুড়ে কালো হবার কোনো সম্ভাবনা নেই৷ হাত বা পা কেটে গেলে সেখানে কাপড়ের পট্টি বা ব্যান্ডেজ বাধা হয়, আবরন খোলার পরে অবশ্য জায়গাটা সাদা হয়৷ ঠিক যেমন সাদা হয় ইট চাপা দূর্বা ঘাস৷ কিন্তু বাঁড়ার কালো থাকার কোন ব্যাখা সজনীর মায়ের কাছে নেই৷ ভগবানের সৃস্টির সব ব্যাখা করে এমন সাধ্যি এখন মানুষের হয় নি৷
ভাবনা সড়িয়ে শ্যামলালের ধোনে মন দিল৷ চামরা ঠেলে গোটা ধোন ঢেকে দিল৷ শ্যামলালের মুখের দিকে তাকিয়ে দেখল বাধ্য ছেলের মত চোখ বন্ধ করে আছে৷ বাঁ হাত বিচি রেখে ডান হাত দিয়ে ওকে খিঁচে দিতে লাগল৷ চামরা টেনে ওঠান নামানো করছে৷ এই প্রক্রিয়াতে ওর মুন্ডি বেরিয়ে যাচ্ছে৷ চামরা যখন ঠেলে মুন্ডি ঢাকার চেস্টা করছে তখন সজনীর মায়ের হাত চামরার থেকে বেশি এগিয়ে যাচ্ছে৷ ফলে শ্যামলালের ধোনের ডগে সজনীর মায়ের হাতে ঘসা লাগছে৷ একটু রাফ, কিন্তু সহ্য করা যায়৷ ওতে আরো বেশি তেতে উঠছে শ্যামলাল৷ ধোন আরও শক্ত হচ্ছে৷ ডগা দিয়ে কখন কামরস বেড়িয়েছে টের পায়নি শ্যামলাল৷ খিঁচে দিতে রসটা ঘেঁটে গেছে৷ আরো রস বেড়িয়ে মুন্ডিটা পিচ্ছিল হয়ে গেছে৷ একটু ফেনাও হয়েছে৷ সেটা সজনীর মায়ের হাতে লেগেছে৷ তবু সে খিঁচে দিচ্ছে৷
সজনীর মা ওকে জিজ্ঞাসা করল, ‘তুই খিঁচিস?’
শ্যামলাল সরাসরি প্রশ্ন এবং ওর ভাষা শুনে চমকে গেল৷ উত্তর দিল, ‘হ্যাঁ৷’
–কত বার?
–দিনে একবার তো বটেই, দুইদিনে তিনবারও হয়৷
–কি ভেবে করিস?
–কি করি?
–কি ভেবে খিঁচিস?
–গত কয়েক দিন তোমার কথা ভেবে খিঁচেছি৷
–আচ্ছ!! আমার কথা? আমি তো বুড়ি হয়ে গেছি৷ আমার কি ভেবে ঐ, খিঁচলি?
–ভাবার আর কি আছে৷ আগের দিন যা দেখেছিলাম তাতে মুখস্থ হয়ে গেছে৷ চোখ বন্ধ করতে হয় না এমনি ওটা চোখে ভাসে৷দারুণ৷
নিজের গুদের প্রশংসা শুনে খুশি হল সজনীর মা৷ ওকে বলল, ‘তুই তো খুব পাকা ছেলে৷’
শ্যামলাল বলল, ‘তুমিও খুব কামুকি মেয়েছেলে৷’
–তুই কাউকে করেছিস?
–কি করেছি? শ্যামলাল সজনীর মায়ের মুখ খোলাতে চাইছে৷ বুঝতে পারছে বেশি কসরত মোটেও করতে হবে না৷ কচি মাগি নয়, একেবারে ধাড়ী মাগি৷ বলবার জন্য মুখ আর চোদনোর জন্য গুদ খুলেই আছে৷ শুধু একটু খুঁচিয়ে দিতে হবে৷
শ্যামলাল আশংকা সত্যি করে সজনীর মা বলল, ‘কাউকে চুদেছিস?’
শ্যামলাল বলল, ‘না৷’
–সত্যি বলছিস?
–না, মিথ্যা বলছি৷
নকল রাগ দেখাল শ্যামলাল৷ এমনভাবে বলল যেন আগে কাউকে সত্যিই ও চোদে নি৷
সজনীর মা বলল, ‘ঠিক আছে৷ কোন একদিন চুদবি কাউকে৷ যাকে করবি তার ওটা ধন্য হয়ে যাবে৷’
শ্যামলাল রাগ করে বলল, ‘তুমি আবার এটা ওটা করে চালাচ্ছো৷ এই ন্যাকামি আমার ভাল লাগে না৷ প্রত্যেকবার বলে দিতে হবে?’
সজনীর মা বলল, ‘তুই দুধের বাচ্চা৷ তোর সামনে বলি কি করে?’
শ্যামলাল বলল, ‘আমি দুধের বাচ্চা নই৷ আর মুখ দিয়ে বলবে, গুদ দিয়ে কেউ কখন বলেছে বলে শুনিনি৷ অবশ্য তোমার খবর জানি না৷’
সজনীর মা ওর কথা শুনে হো হো করে হেসে ফেলল৷ হাসতে হাসতে বলল, ‘আমার গুদও কথা বলে না৷’
দুইজনেই খুব করে হাসল৷ আলতু ফালতু করে শ্যামলালের ধোনটা একটু ধিলা পড়ে যাচ্ছিল৷ হাসি থামিয়ে সেটা লক্ষ্য করল সজনীর মা৷ খিঁচানো থামিয়ে দিল৷ শ্যামলাল তখন চোখ বন্ধ করেই ছিল৷ ওর বন্ধ চোখের দিকে তাকিয়ে মাথা নামাল ওর ধোনের ওপর৷ হাঁ করে মুখটা খুলে শ্যামলালের ধোনটা মুখের মধ্যে নিল সজনীর মা৷ মুন্ডিটা মুখের মধ্যে ঢুকে গেল৷ প্রথম শ্যামলালের ধোনের নারীমুখে প্রবেশ করল৷ ও চোখ খুলে ফেলল৷ দেখল সজনীর মা ওর মাটিতে রাখা পায়ে মাই ঠেসে বসে ধোনের ডগটা মুখে নিয়েছে৷ সজনীর মা মাথা এগিয়ে আরও খানিকটা ধোন মুখে পুরে নিল৷ একটু স্থির হয়ে রইল৷ তারপর মাথাটা পিছিয়ে বাঁড়া মুখ থেকে বের করে দিতে লাগল৷ আবার মাথা এগিয়ে মুখে নিল৷ একইভাবে খানিখক্ষণ করার মুখ থেকে একেবারে বের করে দিল৷
একটু দম নিয়ে শ্যামলালকে বলল, ‘অনেক মেয়েছেলে ধোন মুখে নিতে চায় না৷ তাদের নাকি ঘেন্না করে৷ কিন্তু চুষতে আমার খুব ভাল লাগে৷ আর গুন্ডা ধোন হলে তো কথাই নেই৷ তোর ধোনটা গুন্ডা ধোন৷ কি বাহার এনার৷ তবে কাউকে বেশি জোর করবি না চোসার জন্য৷ আস্তে আস্তে ভাল লাগে৷ ভাল না লাগলেও তুই বুঝে যাবি মাগির ভাল লাগবে কিনা৷ আর কেউ চুসে দিলে মাথায় হাত বুলিয়ে দিবি৷ মাথার চুলে আঙ্গুল চালাবি৷ তাহলে মাগির ভাল লাগবে৷ ভাবছিস কি আজে বাজে বকছি? তোর যা ধোন তাতে তুই অনেক মেয়েছেলে চুদতে পারবি৷ এটার খবর পেলে মেয়েছেলেই ছুকছুক করবে৷ তোকে কিছু করতে হবে না৷ ঝোপ বুঝে কোপ বসাবি তাহলেই হবে৷ তুই মেয়ের বন্ধু তাই এতো কথা৷ না হলে আমার আর কি৷’
কথা শেষ করে আবার ধোন চোসায় লেগে গেল সজনীর মা৷ শ্যামলাল হাত নামিয়ে সজনী মায়ের মাথায় হাত বোলাতে লাগল৷ আঙ্গুল দিয়ে চুলের মধ্যে বিলি কেটে দিতে লাগল৷
ধোন থেকে মুখ সরিয়ে সজনীর মা বলল, ‘বেশ শিখে নিয়েছিস৷ জীবনে অনেক উন্নতি করবি৷’
কথা শেষ করে আবার চোসায় মুখ দিল৷ বেশির ভাগ বার বীর্য্যপতন হয়েছে হস্তমৈথুন করে৷ অবশ্য কয়েকবার স্বপ্নদোষ হয়ে বিছানাও ভিজিয়েছে৷ যত বারই খিঁচুক না কেন মাগীর চোসন পড়ছে ধোনে৷ জীবনের প্রথমবার৷ কাহা তক সহ্য করা যায়৷ শ্যামলাল বুঝল বেশি সময় ধরে রাখতে পারবে না৷ সেই কখন থেকে ছানাছানি চলছে৷ ও সজনীর মায়ের চুলের মুঠি ধরে বাঁড়ার ওপর মুখ নাচানো থামাল৷ মুখের মধ্যে অবশ্য লেওড়া ভরা আছে৷ সজনীর মা ওই অবস্থায় ওর মুখের দিকে চাইল৷
শ্যামলাল বলল, ‘আর চুসলে ফ্যাদা বেড়িয়ে যাবে তোমার মুখের মধ্যে৷’
সজনীর মা বাঁড়াটা বের করে বলল, ‘বেরোক, তোকে চিন্তা করতে হবে না৷ আমাকে আমার কাজ করতে দে৷ আমাকে শেখার মত তোর কিছু জানা নেই এই ব্যাপারে৷ যা করছি করতে দে, আর যা বলব করবি৷ হিসেব নিকেষ হাল খাতার আগে৷ মাঝে কিছু নয়৷ বুঝলি?’
শ্যামলালের ধোন আবার সজনীর মায়ের মুখে৷ শ্যামলাল জানে একবার বেরোলে ওর কোন অসুবিধা হবে না৷ লার্জ মাউথ ভ্যাজাইনার কথা চিন্তা করলে এক ঝটকার লেওড়া নাইনি ডিগ্রি হয়ে যাবে৷ সজনীর মায়ের গুদখানি দেখারও প্রয়োজন হবে না ধোন দাঁড় করাতে৷ ফলে চুসুক৷ পড়ুক মাল মুখের মধ্যে৷ ধোন এখন প্রচন্ড শক্ত হয়ে গেছে৷ আগ্নেয়গিরি থেকে অগ্নুৎপাতের পূর্বাবস্থা৷ শ্যামলাল তাকিয়ে নিজের ধোনটা দেখল৷ অর্ধেক ভিজে আছে সজনীর মায়ের মুখের লালা রস, থুথুতে৷ বাকিটা শুকনো৷ মুন্ডির আগে পর্যন্ত বের করে ফেলে৷ মুন্ডির একটু মুখের মধ্যে রেখে আবার অর্ধেক ধোন মুখের মধ্যে নেয়৷ ওর ধোনটা এখন যা শক্ত হয়েছে তাতে ধোনের ওপর উকুন মারা যাবে৷ ও মাথায় হাত বুলিয়ে দিচ্ছে৷ ওর মাও বুঝতে পেরে দ্রুত মুখ চালনা শুরু করে দিল৷ শ্যামলাল আর পারল না৷ সজনীর মায়ের মাথায় হাত বুলানো বন্ধ করে দিল৷ হাত মাথার ওপর রইল৷ মাথাটা আগুপিছু করতে লাগল৷ শ্যামলাল মুখে উম্মম্ আওয়াজ করে এক ছলকা বীর্য সজনীর মায়ের মুখের ভিতর ফেলল৷ প্রথম ছলকা সব থেকে বেশি শক্তিশালি হয়৷ খিঁচার সময় শ্যামলাল সেটা লক্ষ্য করেছে৷ প্রথম ছলকাটা গলা দিয়ে নেমে সজনীর মায়ের পেটের মধ্যে চলে গেল৷ সজনীর মাকে প্রথম ছলকা নিয়ে চিন্তা করতে হল না৷ ওটার ব্যবস্থা করতে হল না৷ তারপর আরও কয়েক ছলকা বীর্য বেরল৷ সজনীর মা দেখল অদ্ভূতভাবে ওর মাল বেরোচ্ছে৷ একবার বেরবার পর একটু সময়ের তফাতে আবার বের হয়৷ সময়ের ব্যবধান এতবেশি মনে হয় যেন বের হওয়া শেষ হয়ে গেছে৷ সবটা মাল মুখের মধ্যে নিল৷ সজনীর মা পতন সম্পন্ন হলে ধোনটা মুখ থেকে বের করল৷ আধা শক্ত না, বেশ শক্ত৷ হাঁ করে শ্যামলালকে মুখের মল দেখাল৷ একমুখ ভর্তি৷ থকথকে সাদা মা৷ দেখিয়ে মুখ বন্ধ করে গিলে নিল৷ টুটি সংকোচিত প্রসারিত হল৷ খুশির মুখ সজনীর মায়ের৷ ঠিক তক্ষুণি শ্যামলালের ধোন মাথা উচু করে আরও এক ছলকা মাল ঢালল৷ সজনীর মায়ের মুখ ধোনের সামনে ছিল৷ মাল বেড়িয়ে ওর চোখের ওপর পড়ল৷ চমকে গিয়ে চোখ বন্ধ করল৷ শ্যামলালের ধোনের কান্ড দেখে হাসল৷ হাত বাড়িয়ে ওর ধোনটা আবার ধরল৷ খিঁচে দিতে লাগল৷ আর আশা নেই, তবুও৷ ওকে অবাক করে আরও এক ছলকা বেড়িয়ে ওর মুখে পড়ল৷
সজনীর মা বলল, ‘কি রে আর কত বেরবে? আমার মুখ কি করল দেখ৷’
শ্যামলাল বলল, ‘আর বেরোবে না৷ তুমি বলেছিলে তোমাকে শেখানোর আমার কিছু নেই৷ তাই চুপ করে ছিলাম৷’
সজনীর মা বলল, ‘ওরে দুস্টু, পেটে পেটে এতো৷ যাই পরিস্কার হয়ে আসি৷ চলে যাস না আবার৷ আরও বাকি আছে৷ আমি আসছি৷’
শ্যামলাল সোফায় ঠেস দিয়ে বসল৷ দেখল সজনীর মা তার ভারি পাছা দুলিয়ে দুলিয়ে বাথরুমে ঢুকে গেল৷ সাধারণত গ্রামের দিকে অ্যাটাচ্ বাথরুম থাকে না৷ অনেকে মাঠে ঘাটে যায় কাজ সারতে৷ বাড়ীতে বাথরুম থাকে না৷ আবার থাকলেও অভ্যাসবশতঃ অনেকেই বাইরে যায়৷ কিন্তু একই সাথে শোবার ঘর, বৈঠকখানা, পাকের ঘর, ঠাকুর ঘর, স্নানের ঘর বিরল৷ তাহলে এদের বেশ আধুনিক বলতে হয়৷ শ্যামলাল অবশ্য ওদের বাড়ীর ছাদে জলের ট্যাঙ্ক দেখেছে৷
সজনীর মা নিজেকে পরিস্কার করে চলে এল৷ শ্যামলাল বলল, ‘তোমাদের তো হেবি ব্যাপার৷ এক সাথেই পায়খানা বাথরুম৷’
সজনীর মা বলল, ‘মেয়ে রাত বিরেতে বাইরে যেতে ভয় পায়৷ ওর জন্যই ওইদিকটা ভেঙ্গে নতুন করে করা হয়েছে৷ এতে অবশ্য সবারই সুবিধা হয়েছে৷ না হলে আমাকেই এখন বাইরে যেতে হত৷ ঘরের মধ্যে হওয়াতে বাইরে যেতে হল না৷ কেউ দেখে ফেললে কেলেঙ্কারি৷ সে ভয় তো নেই৷’
শ্যামলাল নেংটো হয়েই বসে ছিল৷ ধোনটা নেতানো৷ এরপর কিভাবে এগোবে বুঝছিল না৷ তবে সজনীর মা যা খানকি মাগী তাতে না চুদিয়ে ছাড়বে না৷ আরও যে কি বাকি সময়ই তা বলবে৷ চুপ করে বসে আছে৷ কিছু বলছেও না, করছেও না৷
শ্যামলাল নেংটো হয়েই বসে ছিল৷ ধোনটা নেতানো৷ এরপর কিভাবে এগোবে বুঝছিল না৷ তবে সজনীর মা যা খানকি মাগী তাতে না চুদিয়ে ছাড়বে না৷ আরও যে কি বাকি সময়ই তা বলবে৷ চুপ করে বসে আছে৷ কিছু বলছেও না, করছেও না৷
All the contents posted by me have been downloaded from the internet. Credit goes to the original uploaders. Anyone having any issues with pictures posted, please message for removal.
Like Reply
#8
খানিক সময় গেলে শ্যামলাল বলে উঠল, ‘এমা তোমার কাপড়ে আর ব্লাউজে আমার মাল লেগে আছে৷ খুলে ফেল৷ না হলেদাগ লেগে থাকবে৷’
সজনীর মা বলল, ‘তুই একটা পাজি ছেলে৷ কোথায় কোথায় সব মাল ফেলে রেখেছিস৷’
শ্যামলাল বলল, ‘আবার ভালও তো৷ নাহলে তো বলতামই না৷ খুলে ফেল৷’
সজনীর মা বলল, ‘তোর সামনে আর লজ্জা কি!’ উঠে দাঁড়াল৷ শ্যামলালের দিকে মুখ করে আছে৷ হাতটা তুলে কাঁধ থেকে আঁচল ধরে নামাতে শুরু করল৷ আটপৌরে শাড়ির আঁচল নেমে যেতেই জামবুড়ার আকারের গোলা মাই শুধু ব্লাউজ ঢাকা অবস্থায় রইল৷ এতো ধীরে নামাচ্ছে যেন স্ট্রিপটিজ শো চলছে৷ ধীমানের দৌলতে ও ডেমি মুরের স্ট্রিপটিজ দেখেছে৷ আজ সজনীর মায়ের স্ট্রিপটিজ দেখছে৷
সংকোচহীন ভাবে বুক থেকে শাড়ির আঁচল নামালো সজনীর মা। এখন কালচে লাল রঙা ব্লাউজ ঢাকা মাই শ্যামলালের চোখের সামনে। শাড়িটা গা থেকে খুলে নিয়ে আলগোছে পাশে রাখা চেয়ারে রাখল। ধীরে সুস্থে। কোনো তাড়া নেই। আবার শ্যামলালের দিকে মুখ করে ব্লাউজের বোতাম খুলতে লাগলো। ব্লাউজের বোতাম সামনের দিকে। একটা একটা করে খুলতে লাগলো ধীরে গতিতে। একটা বোতাম খুলছে আর একটু করে সজনীর মায়ের বুকের খাঁজ স্পষ্ট হয়ে উঠছে শ্যামলালের চোখে। ও হাঁ করে দেখছে। সব বোতামগুলো খোলা হয়ে গেছে। ব্লাউজ গা থেকে নামায় নি। দুটো মাইয়ের মধ্যে যে বুক থাকে টা দেখা যাচ্ছে। মাই দুটোর গোল অংশের কিছুটা দেখা যাচ্ছে। বোটা দেখা যাচ্ছে না। সজনীর মা দুই হাত দিয়ে বোতাম খোলা ব্লাউজটা দুটো মাইয়ের ওপর চেপে রেখেছে। শ্যামলালের আগ্রহ বেড়েছে। মোক্ষম সময়ে ওকেদাবিয়ে রেখেছে। এরপর আবার ওর দিকে পিছন ফিরে গেল। হাত দুটো প্রসারিত করে ব্লাউজনিজের শরীর থেকে নামাতে শুরু করলো। একে একে দুটো হাত গলিয়ে ব্লাউজটা শরীর থেকে সরিয়ে দিল। শাড়ির ওপর ফেলল ওটাকে। ওর পিঠ এখন সম্পূর্ণ অনাবৃত। শ্যামলালের চোখের সামনে নগ্ন ওর কালচে রঙের পিঠ। শ্যামলাল ভালো করে দেখছে। শুধু একটা সায়া রয়েছে পরনে। বয়সের ছাপ পড়েছে। কিছু জায়গাতে চর্বি বেশি জমে গিয়ে ভাজ ফেলেছে। শ্যামলাল বুঝতে পারছে যে সজনীর মা ওকে সিডিউস করছে। ভাবলো সিডিউস আর কি করবে, শ্যামলাল তো ওকে চুদবে জেনেই এসেছে। সজনীর মা ঘুরে দাঁড়ালো শ্যামলালের দিকে। হাত দিয়ে মাই দুটো ঢাকার চেষ্টা করে নি। নগ্ন স্তন শ্যামলালের চোখের সামনে। দুই পা এগিয়ে ওর পাশে সোফায় গিয়ে বসলো। যখন হাটছিল তখন খোলা মাই দুটো দুলে উঠলো। শ্যামলাল হাঁ করে ওকে দেখল।
শ্যামলালের দিকে চেয়ে বলল, ‘কি দেখছিস হাঁ করে? আগে কাউকে দেখিস নি?’
শ্যামলাল বলল, ‘দেখব না কেন? তবে এমন সাজে তোমাকেই প্রথম দেখছি।’
সজনীর মা বলল, ‘দেখে কি মনে হচ্ছে? আমি খুব বাজে?’
শ্যামলাল মনে মনে বলল তুমি একটা চোদন পাগল খানকি মাগী, নাহলে মেয়ের বন্ধুর সামনে এমন ধ্যামনামি করতে পারতে না। মুখে বলল, ‘কেন এমন বলছ? ভালই তো লাগছে।’
সজনীর মা বলল, ‘তার তো কোনো নাম গন্ধ দেখছি না।’
শ্যামলাল অবাক হয়ে বলল, ‘মানে?’
সজনীর মা সোজা উত্তর দিল, ‘নেংটো মাগী দেখলে তো ধোন দাঁড়ানোর কথা। তোর ধোন তো কেলিয়ে পড়ে আছে। সেদিন তো খুব তেজ দেখাচ্ছিল!’
বালের বলে কি মারা!! একটু আগে সব রস চুসে, চেটে খেল আর এখন চাইছে যে ধোন ঠাটিয়ে থাকুক। শ্যামলালও জানে বেশি সময় ওর লাগবে না আবার ঠাটাতে। সজনীর মাকে বলল, ‘সেদিন ও স্বর্গের দ্বার দেখেছিল, তাই মনে আনন্দে মাথা তুলে নাচছিল।’
সজনীর মা বলল, ‘স্বর্গের দ্বার না নরকের দ্বার?’
শ্যামলাল বলল, ‘স্বর্গ নরক বুঝি না, ও সেদিন দ্বার দেখেছিল। তার জন্যে শক্ত ছিল। আজও ওর একইদাবি। পাবে কি?’
–‘কি ঢ্যামনা রে তুই!!’
–‘আমি ঢ্যামনা হলে তুমিও কম খানকি নও।’
—‘বাব্বা আবার রাগ হলো দেখছি।’
–‘রাগ নয়, তুমি গুদ দেখালে ধোন ঠাটিয়ে যাবে। একবার দেখিয়েই দেখো না।’
–‘তোর ধোন ঠাটিয়ে আমার কি লাভ?’
–‘তোমার লাভের কথা কে বলছে? তুমি আমার ধোন পরীক্ষা করে বলবে যে মেয়েরা পছন্দ করবে কিনা?’
–‘হ্যাঁ, তার জন্যেই তো এত করছি, নাহলে আমার কিদায় পড়েছিল।’ কথা শেষ করে সজনীর মা উঠে দাঁড়ালো। সায়ার দড়ি শেষের কথা গুলো বলতে বলতে বসে থেকেই খুলে ছিল। দাঁড়াতেই সায়া খুলে নিচে পড়ল। একেবারে নগ্ন। ওর সেই ‘লার্জ মাউথ ভ্যাজাইনা’ শ্যামলের সামনে খুলে গেল। তবে স্পষ্ট দেখা যাচ্ছে না। বালে ভর্তি গুদ। আগের দিন বসে ছিল বলে গুদের চেরা, বা নিচের অংশ স্পষ্ট দেখেছিল। এখন দাঁড়িয়ে আছে, তাই বাল ভর্তি গুদ দেখা যাচ্ছে। গুদ মুখ বালের জঙ্গলে লুকিয়ে আছে। সজনীর মা উদোম হয়ে ওর সামনে দাঁড়িয়ে আছে। দুই জনেই জন্মের পোশাক পরে আছে। পরিনত মহিলাকে চোখের সামনে দেখে ওর ধোন দাঁড়াতে চাইছে। কিন্তু ও চায় না যে ধোনটা এখুনি দাঁড়াক। অন্য দিকে মন ঘুরিয়ে নিল। এটা ধীমানের শেখানো একটা গুরু মন্ত্র। উত্তেজিত না হতে চাইলে বা বেশি সময় ধরে উত্তেজনা ধরে রাখতে চাইলে সেক্স থেকে মনটা সরিয়ে নিতে হবে। এমন কিছু চিন্তা করতে হবে যাতে সেখানে সেক্সের ব্যাপার থাকবে না, বরঞ্চ যাতে সেক্স না উঠে সেই রকম কিছু। এইরকমই আরও একটা মন্ত্র শিখিয়েছিল। রাস্তায় বাসে বা ট্রেনে যেতে যেতে যদি পায়খানা পায় অথচ পায়খানা করবার কোনো ব্যবস্থা না থাকে তাহলে সেক্ষত্রে সেক্সের কথা চিন্তা করতে। পায়খানার চাপ অনেক কমে যায়। শ্যামলাল গুরু মন্ত্রের কথা মনে করে করে পেট খারাপ হওয়াতে ওর বোন বমি করেছিল। সেই জঘন্য গন্ধ যুক্ত বমির কথা ভাবতে লাগলো। আর দেখা গেল ওর ধোন দাঁড়ালো না।
সজনীর মা বলল, ‘দ্বার তো দেখালাম, কিন্তু ও তো শুয়েই আছে।’
শ্যামলাল বলল, ‘তুমি লতা পাতা দিয়ে দ্বার ঢেকে রেখেছ, ও তো দেখতেই পায় নি। আগের দিনের মত দেখাও, তারপর দেখো কি হয়।’
সজনীর মা সোফায় বসে পড়ল। শ্যামলাল আর সজনীর মা দুই জন সোফার দুই প্রান্তে বসে আছে। তবে মুখোমুখী। সজনীর মা পা তুলল সোফার ওপরে। শ্যামলাল আর বমির কথা ভাবছে না। যে কারণে ভাবছিল সেটার দরকার এখন আর নেই। ওর ধোন দাঁড়াতে শুরু করেছে। সজনীর মায়ের একটা পা মাটিতে আছে। অন্যটা সোফার ওপরে। ভাঁজ করা। ওর গুদ একেবারে খোলাখুলি দেখতে পাচ্ছে এবারে। গুদের পাপড়ি, চেরা এমনকি ফুটো পর্যন্ত। ওর ধোন আর দেরী করে নি। সজনীর মায়ের পরিশ্রমের মূল্য হিসেবে মাথা নেড়ে ওনাকে সেলাম করছে।
শ্যামলাল বলল, ‘তোমাকে সেলাম জানাচ্ছে।’
সজনীর মা হি হি করে হেসে উঠলো।
সজনীর মা অনেক দিন পরে তাগড়া ধোন দেখে চুদিয়ে নেবে বলে ঠিক করে রেখেছিল। সেদিন সম্ভব ছিল না বলে আজকের দিন ঠিক করে ছিল। ওর ধোন ধরে, ঘাটাঘাটি করে এবং চুষে নিজের অবস্থা কাহিল করে ফেলেছে। গুদে রস কাটতে শুরু করেছে। তাড়াতাড়ি চোদাচুদি আরম্ভ করে দিতে হবে হবে।
শ্যামলাল কে বলল, ‘কাছে আয়!’
শ্যামলাল কাছে গেল। ওর ধোনটা হাত বাড়িয়ে ধরল সজনীর মা। শক্ত হয়ে গেছে। বলল, ‘পুরুষদের কাছে মেয়েরা শারীরিক সুখ চায়। খাওয়া পরা সবার কাছে থেকে আমি চাই না। সেটা সজনীর বাবা আমাকে ভালই দেয়। আমার আর ঐদিকে কোনো চাহিদা নেই। তবে শারীরিক সুখের কমতি আছে। সেটা আমি চাই। তোকে আজ খাব। তাতে একসাথে দুটো কাজই হবে। তোর পরীক্ষাও হবে আর আমার শরীরের জ্বালাও জুড়োতে পারে। তোর আপত্তি থাকলে এখনো বলে দে।’
শ্যামলাল ওর মুখের দিকে তাকালো। ধোনটা এখনো ধরা আছে। শ্যামলাল কত দূর পর্যন্ত এগোতে হতে পারে সেটা ভেবেই এসেছিল। আগের দিনের কথা থেকেই বুঝেছিল যে সজনীর মাকে চোদার সুযোগ আসতে পারে। তাতে ওর কোনো আপত্তি নেই। শ্যামলাল বলল, ‘একবার তো খেলে। আরও খাব?’
সজনীর মা বলল, ‘হ্যা, আবার খাব। আগের বার মুখ দিয়ে খেয়েছি। এবার নিচের মুখ দিয়ে খাব। গুদ দিয়ে তোর ধোন খাব। তুই আমাকে চুদবি না?’
শ্যামলাল বলল, ‘পরীক্ষা দিতে এসেছি। কোশ্চেন দেখে পালিয়ে যাবার ছেলে আমি নই। আমি পরীক্ষা দেব।’
সজনীর মা সোজা কথা সোজা উত্তর না পেয়ে বিরক্ত হলো। ওর ধোন ছেড়ে দিয়ে বলল, ‘ধানাই পানি না করে বল না চুদবি কিনা?’
শ্যামলাল বলল, ‘ধানাই পানি না করেই বলছি চুদবো তোমাকে।’
সজনীর মা খুশি হলো। আবার ওর ধোন ধরল। ‘আয় শুরু কর।’ বলে ওর গালে একটা চুমু খেল।
শ্যামলাল বলল, ‘তোমার গুদটা একটু কাছে থেকে দেখব?’
সজনীর মা বলল, ‘ওমা এ আবার জিগ্গেস করার কি আছে? দেখ না। ভালো করে দেখ।’
শ্যামলাল উঠে দাঁড়ালো। সজনীর মা সোফায় শুয়ে পড়ল। একটা পা মাটিতে ঝুলিয়ে দিয়েছে। আর অন্য পা ভাঁজ করা আছে। গুদটা পরিস্কার দেখা যাচ্ছে। শ্যামলাল ওর গুদের কাছে সোফার ওপর বসলো। দেখল চেয়ে। সজনীর মা চোখ বুজে আছে। হাত বাড়িয়ে গুদটা স্পর্শ করলো। আঃ কি নরম। দুপাশের পাঁপড়ি যেন বেশি নরম। দুটো পাঁপড়ির মাঝে বেশ খানিক হা হয়ে আছে। গুদের চারিদিকে লোম। ওপরে, তল পেটে, তো বালের ম্যানগ্রোভ। গুদের চারিধারেও অনেক লোম। টেনে দেখল ওপরের লোম গুলো অনেক লম্বা। কুঁচকে আছে। টানলেই অনেক বড়। পোঁদের ফুটো দেখতে পাচ্ছে। দুই হাত দিয়ে গুদের পাঁপড়ি মেলে ধরল। কালচে রং ভিতরটা। ফুটোটা দেখল। মনে হলো রসিয়ে আছে। একটা আঙ্গুলের এক কর অবধি গুদে ধকল। ওতে এই সুবিশাল গুদের কিছুই হয় না। ঘরের এককোনে পড়ে থাকার মত অবস্থা। হ্যা রসিয়েই গেছে। দেখল আবার গুদের ফুটো টা। বেশ বড় হাঁ করে আছে। চুদে চুদে ওটার বারটা বেজে গেছে। আঙ্গুলটা আরও একটু ঠেলে ঢুকাল। রসাল গুদে ঢুকতে কোনো অসুবিধা হলো না। ভিতর গরম। একটু সময় ভিতরে রেখে আবার টেনে বের করলো। আঙ্গুল একেবারে ভিজে গেছে। গুদের ফুটোটা দেখে ভাবলো এখান দিয়েই সজনী বেরিয়ে এই জগতের আলো প্রথমবারের জন্যে দেখেছিল। অনুভূতিটা কেমন যেন নিষিদ্ধ, গায়ের লোম খাড়া করার মত। যে মেয়েটি ওর ক্লাসমেট, ওর বন্ধু তার জন্মস্থান দেখছে। জন্মস্থান মানে জন্মস্থান। কোনো হাসপাতালের ঠিকানা নয়। যে জন্মস্থানটা শুধু মাত্র সজনীর বাবারই দেখা কথা। আরও কারোর নয়। আরো কতজন দেখেছে কে জানে!!
ভাবতে ভাবতে জিজ্ঞাসা করেই ফেলল, ‘এখান দিয়েই তো সজনী বেরিয়েছে।’
সজনীর মা বলল, ‘না ওখানে দিয়ে তোর বাবার ধোন ঢুকেছে!! যা করছিলি কর না। আঙ্গুল দিয়ে একটু চুদে দে না।’ প্রথমে বিরক্ত হয়ে বলল। পড়ে কথাগুলো আবদার করে বলল।
শ্যামলাল প্রথমে বলা সজনীর মায়ের কথাগুলো উড়িয়ে দিল না। যা খানকি মেয়েছেলে তাতে ব্যাপারটা অসম্ভব না। বাবা তো ঘুরে ফিরে মাল কিনত। এদের বাড়িতেও এসেছে। হয়ত একে চুদেছে। আবার কেমন সব অদ্ভুত ফিলিং হচ্ছে। ওর গুদে আঙ্গুল দিয়ে চুদতে চুদতে ভাবলো যে গুদ নিয়ে ও খেলা করছে, একটু পর চুদবে সেটা ওর বাবাও চুদে গেছে?
শ্যামলাল বলল, ‘তুমি বাবার সাথে চুদিয়েছ কোনদিন?’
সজনীর মা জড়ানো গলায় বলল, ‘চুদিয়েছি, সজনীর বাবার সাথে।’
শ্যামলালের হাসি পেল না। বলল, ‘ভ্যানতারা কর না। বল না।’
সজনীর মা আবার একইভাবে বলল, ‘না রে! তুই তোর কাজ মন দিয়ে কর না বাপ।’
শ্যামলালও মনের কথা মনে চেপে রেখে নতুন উদ্যমে লেগে পড়ল। আরও একটু আংলি করে এগিয়ে ওর শরীরে চাপলো। ওর স্তন নিয়ে মেতে উঠলো। ধরল, টিপলো, মুখে বোঁটা নিতে চুসলো।
শ্যামলালের স্পর্শে সজনীর মা আরও তেতে গেল। এবারে চুদলে পারে। অবশ্য ওর গুদ চটানোটা অভ্যাসে পরিনত হয়ে গেছে। শ্যামলালকে বলল, ‘বাপ আমার এবারে দুধ ছেড়ে গুদে যা। একটু চেটে দে।’
শ্যামলালের গুদ চাটার কোনো ইচ্ছে নেই। দেখে অন্তত চাটবে ভাবে নি, কোনো ইচ্ছাও করে নি। লোমশ পুরনো গুদ।
শ্যামলাল বলল, ‘অন্য কাজ বল, গুদ চাটতে পারব না।’
সজনীর মা বলল, ‘একটু আগেই তো বলছিলি যে কোশ্চেন দেখে পালাবি না। এখন কেন মানা করছিস?’
শ্যামলাল বলল, ‘পালাব বলছি নাতো। অল্টারনেট খুঁজছি। আজ বোলো না। অন্যদিন দেখা যাবে।’
সজনীর মাও আর জোর করলো না। আজ নাহলে অন্যদিন করানো যাবে। একবারে যে শুরু করবে তার তো আর বাঁচার পথ নেই। এপথে আসতেই হবে। লোকজন পাল্টে যেতে পারে, কিন্তু পথ একই থাকবে।
‘ঠিক আছে, এবারে শুরু কর।’ শ্যামলালকে চুদতে বলল।
ওই অবস্থাতেই শুয়ে রইলো সজনীর মা। গুদ কেলিয়ে। শ্যামলাল এগিয়ে গিয়ে ওর দুপায়ের মাঝে ধোনটা গুদের ফুটো লক্ষ্য করে ধরল। সজনীর মা তাকিয়ে দেখছে ও কিভাবে ঢোকায়। বাঁ হাত দিয়ে ফুটোটা ফাঁকা করে ধরল। যদিও গুদ দেখে মনে মনে হচ্ছে তার কোনো দরকার ছিল না। হাঁ করে আছে, রসিয়েও আছে। বয়স্ক গুদ, হয়ত অতিরিক্ত চুদিতও। ধোন এমনিতেই ঢুকে যেত৷ যাই হোক, নিজেকে মেপে নিয়ে শ্যামলাল সজনীর মায়ের গুদটাকে হাঁ করিয়ে ধরে ধোনের ডগা গুদে ছোঁয়ালো। নিজের মদন রসে বাঁড়ার মাথা ভেজা ছিল। একটা চাপ দিতেই ওটা পুচ করে মাথা গলাল গুদের মধ্যে। তারপর আর একটু চেপে বাকিটাও ঢুকিয়ে দিল। কোনো অসুবিধা হলো না। ঠেলে ঢোকাতে থাকলো যত সময় না ওর বিচি জোড়া সজনীর মায়ের শরীরে ঠেকে। সজনীর মার গুদের বালের সাথে শ্যামলালের ল্যাওড়ার বাল কোলাকুলি করল৷ সজনীর মার গুদের ধোন ঢুকিয়েছে…।এটা নিষিদ্ধ সম্পর্ক৷ ভাবতেই শ্যামলাল তেতে উঠল৷ ঢুকিয়ে একটু থেমে চুদতে শুরু করলো। যা ভেবেছিল সেই রকম। খুব কিছু টাইট মনে হচ্ছে না। কিন্তু ভিতর পিচ্ছিল আর গরম। দমাদম চুদতে লেগে পড়ল।
সজনীর মা ভাবছে বেশ টাইট হয়েছে গুদের ভিতরটা। সজনীর বাবার ধোন মন না দিলে ভালো করে টেরই পাওয়া যায় না ভিতর না বাইরে। শ্যামলাল ওর তাগড়া, মোটা আর জওয়ান লেওড়া দিয়ে না চুদলে ভুলতে বসেছিল যে সজনীর বাবারটা বাদ দিলে অন্যের ধোন কেমন হতে পারে। ওর ভালো লাগছে। যেমন খুশি চুদুক। এ এমন একটা কাজ যার জন্যে কোনো ট্রেইনিং-এর প্রয়োজন নেই। গরু, মোষ যেমন জন্ম থেকেই সাঁতার শিখে বেরয়, তেমনি মানুষের জন্যে চোদাচুদি জন্ম শিক্ষা। বোধটা আসতে যা কিছু দেরী হয়। প্রথমবার ওকে চুদবে বলেছিল। কিন্তু মনে হয় এটা ওর প্রথম নয়। কিন্তু ও আনাড়ি। কেমন দমাদম চুদে চলেছে। বেশি সময় তো ধরে রাখতে পারবে না।
সজনীর মা যা ভেবেছিল তাই হলো। একটু পর শ্যামলাল বলল, ‘আমার মাল বেরোবে। কোথায় ফেলবো?’
সজনীর মা বলল, ‘ভিতরে ফেল, কোনো অসুবিধা হবে না। ভয় নেই বাচ্চা হবে না। অপারেশন করানো আছে। তুই নিশ্চিন্তে চুদে যা।’
শ্যামলাল আর বেশি সময় পারল না। আরও কয়েকবার ঠাপ মেরে যখন ওর দেহ স্থির হয়ে এলো তখন বুঝলো ধনুক ঠেকে তীর বেরোবে। গুদের মধ্যে ধোন ফুলে উঠে ছলকে ছলকে বীর্যপাত হতে থাকলো। শ্যামলাল হাঁপাচ্ছে। কিন্তু সজনীর মা নির্বিকারভাবে শুয়ে আছে। হয়ত ওর কিছুই হয় নি। বীর্যপাত সম্পন্ন হলে সজনীর মার ওপর শুয়ে একটা বিশ্রাম নিল। তারপর উঠে বসলো সোফার একপাশে। তাকিয়ে দেখল সজনীর মার গুদ ঠেকে সদ্য ঢালা বীর্য বেরোচ্ছে। ও উঠতেই সজনীর মা দৌড়ে চলে গেল নিজেকে পরিস্কার করতে।
খানিক পরে ধুয়ে ফেরত এলো। নেংটো অবস্থাতে। শ্যামলালের পাশে বসলো। ওকে জড়িয়ে ধরে একটা চুমু খেল ওর গালে। তারপর বলল, ‘খুব ভালো করেছিস। তোর কেমন লাগলো?’
শ্যামলাল বলল, ‘ভালো, তবে বেশি সময় করতে পারলাম না তো!’
সজনীর মা ব্লাউজ, সায়া পরতে পরতে বলল, ‘তাতে কি হয়েছে! তাও তো তুই বেশ চুদলি। সজনীর বাবা বিয়ের পর যখন আমাকে প্রথমবার করতে এসেছিল তখন তো ঢোকাতেই পারে নি। গুদের মুখে ওর ধোন ঠেকাতেই মাল ফেলে দিয়েছিল। অবশ্য পরের বার ঢোকাতে পেরেছিল।’
শ্যামলালের ভালো লাগলো। অন্তত সজনীর বাবার থেকে ওর অবস্থা ভালো। ঢুকিয়ে চুদতে তো পেরেছে। মনে মনে আনন্দ হলো।
‘তুমি জানো একটু আগে তোমায় আমি একটা আগে মিথ্যা কথা বলেছিলাম। তোমার ব্লাউজে আর শাড়িতে আমি মাল ছিল না।’ শ্যামলাল স্বীকারোক্তি করলো।
সজনীর মা বলল, ‘জানি। কেন বলেছিলি সেটা জানিও। বেশ করেছিলি মিথ্যা বলেছিলি। দরকার পড়লে আবার বলবি।’
সজনীর মা ব্লাউজ আর সায়া পরে বসলো, ওকে বলল, ‘ওটা নিয়ে বেশি ভাবিস না৷ শিখতে সময় না লাগলেও পটু হতে সময় লাগে। আর যত অভ্যাস করবি তত বেশি শিখবি, জানবি, নিঃখুত হবি। আমার সাথে এটাই শেষবার নয় তো?’
শ্যামলাল বলল, ‘আমি তো আবার করতে চাই। তুমি বললে আবার শুরু করে দিচ্ছি।’
সজনীর মা হেসে বলল, ‘এখন আর নয়!! পাগল একটা। আবার পরে হবে। তোর বাবাকে আমি ফোনে জানিয়ে দেব। তুইই আসবি মাল নিয়ে যেতে। বাবাকে পাঠাবি না।’
শ্যামলাল হেসে বলল, ‘হ্যাঁ, আমিই আসব। মাল কিনতে, মাল খেতে।’
সজনীর মা বলল, ‘ঠিক আছে। এবারে তুই যা। আবার আসিস।’
শ্যামলাল পিছনের দরজা খুলে বাইরে গেল। নিজের জিনিসপত্র গুটালো। তারপর মাল বাবদ যে টাকা হয় সেটা সজনীর মাকে দিতে গেল। সজনীর মা বলল, ‘দিতে হবে না। আজ যা দাম দিয়েছিস তাতে আর কিছু লাগবে না।’
শ্যামলাল বলল, ‘না, এটা নাও। এটার সাথে ওটা গুলিয়ে ফেল না। তাছাড়া তোমার লোহারদাম দিচ্ছি। ভিতরে তোমার মালের বদলে আমার মালও ঢেলে এসেছি।’
অক্ষয় মন্ডলের ছেলে। এইগুন বাবার থেকে পেয়েছে। ব্যবসা করতে পারবে ছেলেটা। টাকাটা নিল সজনীর মা।
শ্যামলাল যাবার আগে বলল, ‘তোমাকে কি বলে ডাকব?’
সজনীর মা বলল, ‘কেন কাকিমা বলে ডাকবি। সব সময় এক নাম ডাকলে কোনো তালগোল পাকায় না। আড়ালে একভাবে আর সজনীর সামনে অন্যভাবে ডাকলে তালগোল পাকাতে পারে। তার চেয়ে তুই সব সময় আমাকে কাকিমা বলেই ডাকিস।’ সাবধানী মহিলা।
শ্যামলাল বলল, ‘আচ্ছা কাকিমা চলি। খবর পাঠিও।’
সজনীর মা চেয়ে দেখল শ্যামলাল ওর বস্তা নিয়ে চলে গেল।
ধীমান রমনগড়ে ফিরলে সবাই নিজেদের সাথে আড্ডায় বসলো। শ্যামলালের কাহিনী শুনে সবাই খুব আনন্দ পেল।
সফিকুল বলল, ‘তাহলে সজনীর মাকে চুদেই ফেললি!!! সজনীর কথা ভাবিস নি। একেবারে নাহ?’
পবন বলল, ‘আর ভেবে কি করবে!! যা ছিল হাতের কাছে তাই কাজে লাগিয়েছে। কবে সজনীর সাথে কি হতে পারে সেটাভেবে খেঁচার থেকে সজনীর মাকে চোদা অনেক ভালো। বেশ করেছিস শ্যামলা।’
ধীমান জিজ্ঞাসা করলো, ‘কেমন লাগলো?’
শ্যামলাল বলল, ‘ভালই, তবে যেরকম ভেবেছিলাম সেরকম টাইট কিছু না।’
ধীমান বলল, ‘টাইট আর কত থাকবে? কত ব্যবহার হয়েছে কে জানে!! আবার কবে যাবি?’
শ্যামলাল জানালো, ‘বাবাকে ফোন করবে বলেছে। দেখি আবার কবে কি হয়। তবে তুই যে আমাদের নিয়ে গিয়েছিলি বেশ্যা চোদার জন্যে তার থেকে ঢের ভালো। আর যে বেশ্যা চোদার তালে আমরা নেই, এটা একেবারে সঠিক সিদ্ধান্ত। বেশ্যা চোদার থেকে খেঁচা অনেক ভালো আর সেফ।’
ধীমান বলল, ‘হ্যাঁ, বেশ্যা চুদতে যাবার ঘটনা জীবনের সব থেকে বড় ভুল সিদ্ধান্ত। জীবনের প্রথম সেক্স করতে গেলাম আর ওই রকম একটা ভুল জায়গায়। আসলে হোস্টেলের ইন্দ্রলালদা আমার মাথা এমন খেয়ে ছিল যে সঠিক সিদ্ধান্ত নিতে পারি নি। আমার জন্যে আমাদের চার জনের এমন একটা বড় ঘটনা বাজেভাবে সম্পন্ন হয়েছে। ফার্স্ট লাভের মত ফার্স্ট সেক্সও একটা স্পেশ্যাল ঘটনা। আমরা পরে ফার্স্ট লাভারের নাম বলতে পারব, কিন্তু কার সাথে ফার্স্ট সেক্স করেছি সেটা বলতে পারব না। কারণ আমরা তাকে চিনিই না। সবাই বেশ্যার কাছে কুমারত্ব নষ্ট করে এসেছি। এটার কোনো মেরামত হয় না। তবে কোনো একদিন দিন আমি তোদের খুব ভালো একটা সেক্স উপহার দেব।’
এটা ওদের হতাশার জায়গা। ধীমানের মত ছেলে ঠিক সময় ঠিক কাজ করতে পারেনি। হোস্টেলে যাবার পর থেকে ওর সিনিয়র ইন্দ্রলালদা ওকে সব সময় বেশ্যাদের গল্প করত। ইন্দ্রলালের বাড়ি উত্তরবঙ্গে। কলকাতায় কোনো অভিভাবক নেই। তাই নিজের ইচ্ছা মত কাজ করে বেড়ায়। পড়াশোনায় অত্যন্ত মেধাবী। জয়েন্টে ৫২ র্যাঙ্ক করে ও ধীমানের বিশ্ববিদ্যালয়ে এক বছর আগে ভর্তি হয়েছে। ওদের একই বিষয়। ইলেকট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন। সিনিয়রের কাছে থেকে সাহায্য নিতে গিয়ে আলাপ, তারপর কেমন যেন একটা বন্ধুত্ব হয়ে যায় চট করে। একই হোস্টেলে থাকে। পড়াশোনার সময় পড়াশোনা, বাকি সময় সেক্স, ম্যাগাজিন, পর্নো। এর বাইরে তার দুনিয়ে খুব ছোট। পড়াশোনার সময় তার বড় কম। ইন্দ্রলালদার কাছে থেকেই ধীমান পানু দেখা, পানু গল্প পড়া, পানু ডাউনলোড করা শিখেছে। অন্যান্য সিনেমাও ও নিজের সংগ্রহে রাখে। তবে বেশির ভাগী ইংরাজি। বাংলা দেখা না। হিন্দী হলে বা টিভিতে দেখে। এই পানু বা ইংরাজি সিনেমা ধীমান বাকি তিন জনকেও দেখায়। বুঝতে না পারলে ওদের বুঝিয়েও দেয়।
এই ইন্দ্রলালদা বেশ্যা বাড়ির নিয়মিত খদ্দের। ফিরে এসে ধীমানকে গল্প শোনাত। গল্প শুনে শুনে ধীমানও একটা মায়াবী জগতের কল্পনা তৈরী করেছিল। সেটা ওই দুরন্ত বয়স বা আনুসঙ্গিক উপাদান (পর্নো মুভি) কল্পনা জগত তৈরী করতে সাহায্য করেছিল। সেই জগতের রঙিন স্বপ্ন সফিকুলদের সাথে ভাগ করে নিয়েছিল। এতে রঙিন দুনিয়া আরও রঙিন ভেবেছিল। সবারই চোদার স্পৃহা এত বেড়ে গিয়েছিল যে বেশ্যাবাড়ি না গিয়ে উপায় ছিল না। বিয়ে তো ১০০০ বছর পরের কথা, কোনো মেয়েকে পটিয়ে চুদবারও কোনো সময় ছিল না। যেন না করতে পারলে দুনিয়া বা তার বাইরেও যদি কিছু থাকে তা রসাতলে যাবে। সেটা ইন্দ্রলালদাকে জানাতেই সে জানিয়েছিল, ‘কোনো চিন্তা নেই ব্রো, বন্ধুদের নিয়ে পুজোর ছুটির আগে চলে আয়। সবাই একসাথেই যাবি’। ওদের পুজোর আগে আগে দুপুর বেলা বেশ্যাপল্লিতে নিয়ে গেছিল। দিনের রেট কম, লোক কম আর হল্লাও কম। তাই দিনের বেলা। চুদে চার জনের কারোরই কোনো সুখ হয় নি। স্বপ্ন ভঙ্গ। আসলে কেউই ওদের সাথে মন দিয়ে চোদায় নি। কেউ সিরিয়াল দেখছিল শাড়ি কোমর অবধি তুলে, কেউ শুয়ে শুয়ে পেপার পড়ছিল কোমর নেংটো করে, কেউ বা দুপুরে খাবার পর পান চিবচ্ছিল। কেউ পুরো উলঙ্গ হয় নি, বলেছিল রেট কম, তাই সব হবে না। মনযোগ কেউ দেয়নি ওদের প্রতি। শুধু গুদ খুলে দিয়েই খালাস। ওতেই রস ঢেলে ওরা চলে এসেছিল। যে উত্তেজনা, আশা নিয়ে এসেছিল গ্রামে ফিরে আসার পর যখন সবাই নিজের নিজের অভিজ্ঞতা বলছিল তখন বুঝেছিল সবটাই ভাওতা। এখান থেকে ধীমান এবং ওর বন্ধুরা শিক্ষা নিয়ে আর কোনো দিন বেশ্যালয়ে না যাবার সিদ্ধান্ত নিয়েছে। ব্যাপারটা এতই খারাপ লেগেছিল যে সবাই ওটা ভুলে যেতে চাইছিল আর এ বিষয়ে কোনো আলোচনা না করার মত করেছিল।
তাই পবন বলল, ‘যা হবার সেটা হয়ে গেছে। আপসোস করে আর লাভ কিছু নেই। তুই কাউকে খুঁজে পেয়েছিস নাকি আমাদের জন্যে?’
ধীমান বলল, ‘না রে বাবা!! আমার ইচ্ছাটা বললাম। সময় সুযোগ হলে বাস্তব হবে।’
একটু থেমে সফিকুলকে বলল, ‘তারপর সফিক কি খবর? রাহাত ভাবির সাথে কত দূর এগলি?’
সফিকুল বলল, ‘এগোনো কিছু হয় নি। তবে আর পিছোয় নি। যাচ্ছি, ঘন্টা ৩-৪ পড়ছি, ফিরে আসছি। বলার মত কিছু হয় নি। দিন সাতেকের মত হলো। কারোর কিছু মতামত আছে?’
ধীমান বলল, ‘তুই চালিয়ে যা। আমরা দরকার হলে ইনপুট দেব।’
ওরা হাঁটতে হাঁটতে এগিয়ে যেতে থাকলো গ্রামের দক্ষিনে। ফাঁকা জায়গাতে বসে একটু সিগারেট খাওয়া হবে আর আড্ডা মারা হবে। দীপ্তেন দত্তর বাড়ির সামনে দীপ্তেন দত্তর মেয়েরা পারার অন্য কয়েক জনের সাথে আড্ডা মারে। মায়া, বুলবুলি, তপতী ওরা সব আসে। সবাই কাছাকাছি বয়সী। অনর্গল কথা শোনা যায় ওদের সবাইকে একসাথে দেখলে। পবন দেখেছে যে দীপ্তেন দত্তর ছোট মেয়ে মনিকা ওকে দেখলেই কেমন যেন একটা টিটকিরি মার্কা হাসি দেয়। তবে সেটা সনকার সাথে ঘটনার পরে যেন বেড়ে গেছে। ওর ওই হাসি দেখলেই অন্তর আত্মা জ্বলে ওঠে। মনে হয় গালে কষিয়ে একটা চড় লাগিয়ে জিজ্ঞাসা করে ‘এত হাসির কি আছে? আমাকে দেখে ফুল চোদনা মনে হয়? নাকি সার্কাসের জোকার মনে হয়?’ কিন্তু সনকার সাথে ওই ঘটনার জন্যে একটু চুপসে গেছে। আরও গন্ডগোল হলে আবার বিচার কমিটি। আবার কি শাস্তি হবে কে জানে? তাই একটু সামলে চলতে হবে। ওর ওই হাসির জন্যে ওকে মূল্য চোকাতে হবে। সময় আসুক ওর হাসি কান্না সব কিছুর হিসেব নেওয়া যাবে। তবে মনিকা দেখতে হেভি।
মনিকা গ্রামের সেরা দুই সুন্দরী কুমারীদের একজন। যে মেয়ের জন্যে যে কোনো ছেলে পাগল হতে পারে মনিকা সেই মেয়েদের একজন। ওর রূপের ঝলসানি সহ্য করা সহজ কথা নয়। ওখানে ওরা আড্ডা মারছে আর পথ দিয়ে কোনো পুরুষ ওর দিকে একবার দৃষ্টি না হেনে যাক দেখি? অন্ধ নাহলে কারোর সাধ্যি নেই। ভালই লম্বা। চিপচিপে শরীর নয়, অল্প বয়সেই একটু ভারী ওর শরীর। লম্বা চুল। মোটা গোছা ওর চুলের। দুটো বেনুনি বেশ মোটা হয়। একটা বেনুনি করা যায় না। ফর্সা। টিকালো নাক। চোখ বড়, আয়ত। পান পাতার মত মুখশ্রী। মুখের ওপর কোনোদাগ ছোপ নেই, একটা তিলও নেই। চোখের কোলে কালি পড়ে নি। প্রাণ শক্তিতে ভরপুর। সব সময় হাসি খুশি থাকার চেষ্টা করে। হাসি পেলে ও সেটা দমতে পারে না, চেষ্টাও করে না। হাসলে দুই মাড়ির মুক্তর মত উজ্জ্বল দাঁত বেরয়। ডান দিকের গালে টোল পড়ে। যাকে বলে ডিম্পল। হাত, পা, বাকি শরীর যেন নিঃখুত। ওর রূপের ছটা আর ওর প্রাণ শক্তি ওকে অন্য মেয়েদের থেকে অনন্য করে তুলেছে।
ধীমানরা যখন যাচ্ছিল তখন মনিকা ধীমানকে ডাকলো, ‘ধীমানদা কেমন আছ? কতদিন আমাদের বাড়ি আস না?’
ধীমান মিষ্টি হেসে বলল, ‘ভালো আছি রে মনিকা। আর বুঝতেই তো পারছিস। এখানে এলে হাতে আর কতটুকু সময় থাকে। বন্ধুদের সাথেও ঘুরি।’
মনিকা হাসলো। পবন দেখল ওর দিকেই চেয়ে হাসলো। সেই পিত্তি জ্বালানো হাসি!!! মনিকা বলল, ‘কলকাতা কেমন লাগে?’
ধীমান বলল, ‘আমার রমনগড়ই বেশি ভালো লাগে। কলকাতাতে বেশি বন্ধু নেই। এখানেই ভালো।’
মনিকা বলল, ‘বান্ধবীও নেই?’ বলেই হেসে উঠলো।
ধীমান বলল, ‘বেশ ফাজিল হয়েছিস তো। দাঁড়া তোর মাকে নালিশ করব।’
মনিকা বলল, ‘আমিও চাই তুমি গিয়ে মাকে নালিশ কর। তাহলে আমাদের বাড়ি তো যাওয়া হবে। মাও সেদিন বলছিল গাছের আম শেষ হয়ে গেল আর ধীমান এলো না একটি বারের জন্যেও।’
ধীমান উত্তর দিল, ‘তখন তো সেমিস্টারের পরীক্ষা। যাক গে তোর কেমন চলছে পড়াশুনা?’
মনিকা উত্তর দিল, ‘ধুর আমার আবার পড়াশুনা। না আমি ইঞ্জিনিয়ার হব না ইতিহাস অনার্স নিয়ে পড়ব। সেই তো কারোর ঘরে গিয়ে রান্না বান্নাই করতে হবে।’ কথাগুলো কি পবনকে ঠুকে বলল?
ধীমান বলল, ‘ওসব কথা বলিস না। যে বয়সে যেটা করবি মন দিয়ে করবি। তোর দিদিকে দেখছি না আজ? কেমন আছে বাড়ির বাকিরা?’
‘সবাই ভালো আছে। চল না বাড়িতে। শ্যামদা তোমরাও চল।’ মনিকা বলল। কিন্তু ধীমান দেখল পবন সাথে আছে। ওর কেলোর কীর্তি ওদের মনিকাদের বাড়ি যেতে দিল না। ধীমান ভাবলো নতুন কিছু অশান্তি হতে পারে। তার থেকে যখন পবন সাথে থাকবে না তখন যাওয়া যাবে। এমন পরীর আবদার মেটাতে কত জান যে কবুল সেটা যদি মনিকা জানত!!
ধীমান বলল, ‘আজ না রে মনিকা, আজ একটা আমাদের মিটিং আছে। অন্য একদিন নিশ্চয় যাব।’
মনিকা হেসে বলল, ‘মনে করে এসো কিন্তু।’ শেষের কথাগুলো কি পবনের দিকে উদ্দেশ্য করে বলল? পবনের তো তাই মনে হলো। শালা বহু ঝাঁট জ্বালানো পাবলিক তো!
ধীমান ‘আচ্ছা’ বলে এগিয়ে গেল। পবন একটা সম্ভাব্য বিরম্বনা থেকে মুক্তি পেল। কিন্তু পরবর্তী কয়েকটা ঘটনা পবনের জীবনকে নড়িয়ে দিল।
(৪র্থ পর্ব সমাপ্ত)
All the contents posted by me have been downloaded from the internet. Credit goes to the original uploaders. Anyone having any issues with pictures posted, please message for removal.
Like Reply
#9
Khub valo laglo
Like Reply
#10
where is the rest part of this long novel ? please.
Like Reply
#11
(৫ম পর্ব)
রমনগড়ে ‘নষ্টচন্দ্র’ বেশ জমজমাটি একটা ব্যাপার স্যাপার। ঠিক উৎসব বলা যায় কিনা সন্দেহ আছে। ভাদ্রমাসের ১৩ তারিখ নষ্টচন্দ্র পালন করা হয়। ওই দিন গ্রামের যুবকরা রাতের বেলা অনেক কান্ডকারখানা করে। মজার, আবার একটু রোমাঞ্চকর। সারা বছর বীরেন রায় তার বাড়ির পেঁপে বাগান পাহারা দেয়। একটা পাকা পেঁপে কাউকে দেন না। কাক পক্ষিও ওর নজর এড়িয়ে বাগানে ফল খেতে পারে না। তো ওই দিন ছেলেরা ফন্দি এঁটে রাতের বেলায় পেঁপে খাবে এবং কিছু অন্যের বাড়িদানও করবে। মোট কথা বীরেন রায়ের পেঁপে সরাবে। বীরেনবাবুও সাধ্য মত নিজের বাগান বাঁচাবার চেস্টা করেন৷ কিন্তু ছেলেগুলোর সাথে ঠিক পেরে ওঠেন না৷
আবার কেউ যদি জেনে বুঝে অসহযোগিতা করে তাকেও শায়েস্তা করা হয়। সরস্বতীপুজোতে তুলনামূলকভাবে অবস্থাপন্ন হাশিম চাচা চাঁদা দিয়েছিল ২ টাকা। বলেছিল সরস্বতী পুজোতে বেশি কিছু লাগে না। বেশি কিছু লাগে না সেটা ওরাও জানে। তাই বলে দুই টাকা? অনেক অনুরোধ করতেও ওটা বাড়ে নি। ফলে নষ্টচন্দ্রর রাতে ওর দরজার সামনে গোবর আর পায়খানা দিয়ে দরজা ও তার চারপাশ নোংরা করে রেখে গেছিল ছেলেরা। পরেরবার সরস্বতী পুজোতে চাঁদা বাড়ানোর জন্যে দ্বিতীয়বার আর বলতে হয় নি। অনেক আছে যারা জানে যে এবার সে ছেলেদের টার্গেট। সেইমত তারাও নিজেদের যুদ্ধের জন্যে তৈরী করে। হয়ত সারা রাত বাড়ি বা বাগান পাহারা দিল। ছেলেরা কিছুই করতে পারল না। তবে সেরা সময় ভোররাত। ঘুম ওই সময়ই সব থেকে ভালো আসে। এইদিনের ঘটনা নিয়ে সাধারণত বিচার কমিটি মাথা ঘামায় না। ওই একদিন মোটামুটি ছুট থাকে।
এবারের নষ্টচন্দ্রে ওরা চার চাঁদু এক সাথে ঘুরছে। একটু আগেই সনাতন তালুকদারের বাছুর ছেড়ে গাইয়ের কাছে রেখে এসেছে। সারা রাত বাছুর দুধ খাবে। সকালে কিছু দুধ পাবে না। পিকলুদের হাঁস সন্ধ্যারাতে ডিম পেরেছিল। সেটা ওরা ওদের হাঁসের খাঁচার থেকে নিয়ে নিয়েছিল। পরিতোষদের বাড়ির রান্না ঘরে সাবধানে ঢুকে চালের মধ্যে ডিম লুকিয়ে রেখে দিল। পরের দিন হয় ডিম চালের মধ্যে ভাঙবে নাহলে ওটা আস্ত ডিম পেয়ে আনন্দ পাবে। এইরকম আরও কিছু অপারেশন চালিয়ে রাত বাড়াতে লাগলো। ওদের প্রধান লক্ষ্য হলো জগন্নাথের নারকেল চুরি। এটা জগন্নাথ মোটামুটি টের পেয়েছে। গত হোলিতে ওর বউকে রং মাখানো নিয়ে বেশ ঝামেলা করেছিল। ছেলেরা হালকা হুমকি দিয়েছিল নষ্টচন্দ্রর রাতের জন্যে। সেই মত জগন্নাথ জেগেই আছে।
জগন্নাথের বউ গোলাপী ওকে ডাকলো, ‘কি গো ঘুমাবে না?’
জগন্নাথ বিরক্ত হয়ে বলল, ‘শুধু শুধু ভ্যার ভ্যার কর না তো। তোমার ইচ্ছা হলে ঘুমাও না। আমি কি না করেছি? ছেলেগুলো আজ আসবেই। কয়েকজন ঘুরে গেছে। জেগে আছি দেখে চলে গেছে।’
গোলাপী বলল, ‘অনেক রাত হলো। আর কেউ আসবে না। তুমি না এলে ঘুমাবো কি করে?’
জগন্নাথ বুঝলো ও কি চাইছে। ও বউ একটু বেশিই কামুকি। প্রত্যেক রাতে নাহলে ওর চলে না। সরাসরি না বললেও ঠিক ঠারেঠোরে বুঝিয়ে দেয়। জগন্নাথেরও খুব খারাপ লাগে না। বেশ ডবকা বউ। শরীর স্বাথ্য ভালো। ভালই আরাম পায়। কোনদিন না বলে নি। যেভাবে চেয়েছে পেয়েছে। যতবার চেয়েছে পেয়েছে। মাঝে মধ্যে অবাকই লাগে। অন্যদের বৌয়ের গল্প শুনে মনে মনে গর্বিত হয়। সারা দিন খাটাখাটনির পরে চুদে শরীরে আরাম আসে। ফ্যাদা বেরোলেই দুচোখ ভরে ঘুম আসে।
কিন্তু আজ বিরক্ত হলো। ছেলেদের ঠেকাতে পারলে ওর ভালো লাগবে না। আর না পারলে যেটা হবে সেটা ওর ভালো লাগবে না। ইগোতে ঠেস লাগবে। ছেলেগুলোও শুনিয়ে শুনিয়ে ওকে তাতাবে।
গোলাপিও কি আর করবে? ওর শরীরে ভগবান বেশি গরম দিয়েছেন তো কি আর করা যাবে। ওর সোয়ামীকেই তো তা মেটাতে হবে। গোলাপী আবার ন্যাকামি করে বলল, ‘তুমি তো জানই যে একবার তোমাকে বুকের মাঝে না পেলে ঘুম আসে না। আমাকে ঘুম পরিয়ে দিয়ে তুমি জেগে থাক।’
জগন্নাথ ভাবলো ‘আচ্ছা নচ্ছার মেয়েছেলে তো! ওর শরীর শুধু শরীর শরীর করে। আজ একটু শান্তিতে জাগতে দেবে না। দাঁড়াও তোমার হচ্ছে।’
ও বিছানা থেকে নেমে গেল। একটা দড়ি নিয়ে এলো। গোলাপী অবাক হলো। এত রাতে দড়ি দিয়ে কি করবে? জিজ্ঞাসা করতেই জগন্নাথ ক্ষেপে গিয়ে বলল, ‘তোমার খুব গরম না? দাঁড়াও তোমাকে আজ বেঁধে করব। তোমার গরম বের করে দেব আজ।’
গোলাপী মনে মনে খুব খুশি হলো। মুখে বলল, ‘সত্যি তুমি বাঁধবে নাকি?’
জগন্নাথ বলল, ‘না তো দড়ি আনলাম কেন? গলায় দিয়ে ঝুলে পড়তে?’
গোলাপী ওর মুখে হাত দিয়ে বলল, ‘ছিঃ, ও কথা মুখে আনতে নেই। তোমার যা খুশি কর।’
জগন্নাথ খুব বেশি বিয়ে করে নি। বছর দেড়েক হবে। বাচ্চা হয় নি। মাস ছয়েক আগে বাবা মার থেকে আলাদা হয়েছে। বাবা মা ওরদাদার সাথে থাকে। ভাগের জমিতে যা চাষ করে তাতে চলে যায়। বাবা মার বাড়ির পাশেই ওরা থাকে। একটা ইঁটের দেওয়াল আর টিনের চালা ঘর। ওটাই ওদের শোবার ঘর। রান্নার ঘর আর গোয়াল আলাদা। বাবা মার বাড়ির পায়খানা গোলাপী এখনো ব্যবহার করে। নতুন না বানানো পর্যন্ত করেও যাবে। জগন্নাথ অবশ্য বরাবরের মত বাইরে যায়। গরমের মধ্যে জানালা খুলে শোয়। জানালায় পর্দা নেই। বেশির ভাগেরই নেই। একটা বাল্ব জ্বলছিল ঘরের মধ্যে। গোলাপী শুধু একটা শাড়ি পরে ছিল। ভিতরে কিছু ছিল না।
এখনো পর্যন্ত ধীমানরা জগন্নাথের কিছু করে উঠতে পারে নি। বেশ রাত হয়েছে। লিটনদের দল আশা ছেড়ে চলে গেছে। হয়ত ঘুমিয়ে পড়বে। কিন্তু ওরা সূর্য্য না ওঠা পর্যন্ত চেষ্টা চালিয়ে যাবে। দুপুরে সবাই বেশ ঘুমিয়ে নিয়েছে। জগন্নাথ আর গোলাপির কথা ওরা জানালার পাশে দেওয়ালে ঠেস দিয়ে শুনলো। গোলাপির যে শরীরের গরম বেশি সেটা অনেকেই জানে। ওরাও জানে। সবাই চুপ করে শুনতে লাগলো। বেশ মজা লাগছিল। কপালে কি আছে কে জানে? ভাগ্যদেবী সদয় হলে লাইভ পানু দেখবে। ওদের কান সজাগ। একটু দুরে একটা আতা গাছ আছে। শুরু করলে ওই গাছে চেপে তারিয়ে তারিয়ে দেখা যাবে। শুধু সতর্ক থাকলো যাতে ওদের উপস্থিতি টের পেয়ে ওদের প্রোগ্রাম না পাল্টে ফেলে।
জগন্নাথ ওর বৌয়ের পেটের ওপর বসে একটা হাত নিল। সেটা দড়ি দিয়ে বাঁধলো। ওর শাখা পলা একটু বাঁধা দেবার চেষ্টা করলো না। কিন্তু জগন্নাথ হাত বেঁধে সেটা খাটের স্ট্যান্ডের সাথে বাঁধলো। দড়ির অন্যপ্রান্ত দিয়ে অন্য হাতটাও একই কায়দায় বেঁধে ফেলল। গোলাপী ইচ্ছা করলেও ওকে আর বাঁধা দিতে পারবে না। ওর বুক থেকে আঁচল সড়ালো জগন্নাথ। ডাবকা মাই দুটো নগ্ন হয়ে গেল।
গোলাপী হা হা করে উঠলো, ‘আরে কর কি? লজ্জা শরম কিছু নেই। আজ নষ্টচন্দ্র। কত ছেলে বাইরে ঘুরছে। যদি কেউ দেখে ফেলে? জানালা বন্ধ কর।’
জগন্নাথ বলল, ‘তোমার বুদ্ধিটা গেছে। আজ যে জন্যে জেগে আছি সেটাই নষ্ট হবে তো। জানালা বন্ধ করা যাবে না।’
গোলাপী শেষ চেষ্টা চালালো, ‘তাহলে লাইট নিভিয়েদাও।’
জগন্নাথ দেখল এটা তাও ভালো। ১০০ পাওয়ারের বাল্ব নিভিয়ে জিরো পাওয়ারের নীল আলো জ্বেলে দিল। জগন্নাথ বলল, ‘এটা আর নেভাতে বল না। তাহলে কিছুই দেখা যাবে না। তোমাকে বাঁধার সুবিধাই পাব না।’
গোলাপী বলল, ‘তোমার যা ইচ্ছা কর।’
জগন্নাথ ওর শরীর থেকে শাড়ি খুলে দিল। গোলাপী ওকে পাছা তুলে শাড়ি খুলতে সাহায্য করলো। সম্পূর্ণ নগ্ন। আবছা দেখা যাচ্ছে। চোখটা ওদের নীল আলোতে মানিয়ে নিল। জগন্নাথ ওকে চুমু খেতে শুরু করলো। বুকে হাতড়াচ্ছে। কি মধু যে আছে ওই মাইযে ভরা। খেয়েও তৃষ্ণা মেটে না, আর মধুও কমে না। খেয়েই চলছে। একটু ছানাছানি করতেই গোলাপির শরীর জেগে উঠলো। জগন্নাথ এবারে ওর বগলে মুখ নিয়ে গেল। বগল ওর স্পর্শ পেতেই গোলাপীর সুরসুরি লাগলো। ও হিঃ হিঃ হিঃ করে হেসে উঠলো। মুখে বলল, ‘আহা বগলে না। সুরসুরি লাগে। লক্ষিটি…’
জগন্নাথ মুখ তুলে বলল, ‘এর জন্যেই তোমায় বেঁধেছি। তুমি আমাকে কখনো বগল চাটতেদাও না।’
গোলাপী ‘হা হা উইই মা, মরে গেলাম রে, আর বগল চেট না। আমি আর পারি না। হি হিঃ, সুরসুরি লাগছে’ এমন প্রলাপ বকে চলেছে।
এদিকে বাইরে ধীমানরা পরিকল্পনা করছে। লাইট নিভিয়ে দিয়েছে বলে ওরা আর কিছু দেখতে পারবে না। তার জন্যে আক্ষেপ করে পবন বলল, ‘শালা কপাল খারাপ। নাহলে ভিডিও ঠিক দেখতাম।’
সফিকুল বলল, ‘যা করা যাবে সেটা বরঞ্চ করি। চল ওর নারকেল পারি।’
শ্যাম বলল, ‘কিন্তু জগাদা খিটকেল লোক, ও জানতে পারলে চোদা ফেলে আমাদের ধরতে যাবে।’
পবন বলল, ‘ধরতে গেলে আমাদের ধরতে পারবে? আমরা কি দাঁড়িয়ে থাকব?’
সফিকুল বলল, ‘ধীমান কি ভাবছিস?’
ধীমান সহসা বলে উঠলো, ‘গোলাপী বৌদিকে চুদলে কেমন হয়?’
পবন বলে উঠলো, ‘দারুন হয়। কিন্তু এখন জগাদা চুদবে? আমাদের দেবে নাকি?’
ধীমান বলল, ‘আমার মাথায় একটা প্ল্যান এসেছে। তার আগে বল তোরা সাথে আছিস?’
সফিকুল বলল, ‘বরাবরের মত।’ বাকি সবাই সায় দিল।
ধীমান বলল, ‘সবাই চুদতে পারবে না। হয়ত একজনই পারব। সেটা কে হবে?’
সফিকুল বলল, ‘সেটা হয় তুই না হলে পবন?’
পবন জিজ্ঞাসা করলো, ‘কেন?’
ধীমান বলল, ‘সফিক ঠিক বলেছে। পবন তুই আজ চুদবি?’
পবন হতভম্ভ হয়ে জিজ্ঞাসা করলো, ‘আমি কেন?’
ধীমান বলল, ‘বেশি সময় নেই। শ্যাম সজনীর মাকে চুদেছে, সফিক রাহাত ভাবির পিছনে আছে। বাকি রইলাম আমি আর তুই। তুই সনকাদির মাই টিপে কাপড় কাচছিস। তাই এবারে একটু সুখ করে নে। তুই কি রাজি?’
পবন আর দুই মুহূর্ত ভাবলো না। ও রাজি।
ধীমান ব্যাখা করলো ওর প্ল্যান। শুনে সবাই তা মঞ্জুর করে দিল।
গোলাপিকে চেটে চেটে ওর বারোটা বাজিয়ে দিল। ওর কাম উত্তেজনা এতই বাড়িয়ে দিল যে ও হিস হিস শব্দ করতে শুরু করলো। হাত বাঁধা থাকতে ওর অসুবিধা হচ্ছে। জগন্নাথের মাথা, পিঠে হাত দিয়ে আদর করতে পারছে না। আর ওকে বগল থেকে সরাতে পারছে না। যেটা জগন্নাথ করে চলেছে তাতে সুরসুরির সাথে সাথে চোদার আকাঙ্ক্ষা ঝড়ের বেগে বাড়ছে। দুইপা দিয়ে ওর কোমর জড়িয়ে ওকে নিজের শরীরের দিকে টানতে লাগলো। আর চিৎকার করে নিজের শরীরের উত্তেজনার বহির্প্রকাশ করতে লাগলো। সেই কামনার জ্বালা ধরানো একঘেয়ে আঃ উঃ উইই মা, মেরে ফেলল রে। জগন্নাথ ভাবলো ছেলেগুলো ওর বৌয়ের এই নিষিদ্ধ চিৎকার শুনলে খুব মজা পাবে। ওদের কোন মজা দেওয়া যাবে না৷ আর গোলাপিকে বললে ও কোনো মতেই নিজেকে নিয়ন্ত্রণ করতে পারবে না। ওকে না চোদা পর্যন্ত কিছু শুনতে পারবে না, কিছু করতে পারবে না। ওর গোপন আওয়াজ বন্ধ করার জন্যে বগল চাটা বাদ দিয়ে গোলাপির ছেড়ে রাখা ব্লাউজটা আনলো।
চাটন না পেয়ে অবাক করা মুখে গোলাপী বলল, ‘এখন আবার ব্লাউজ আনলে কেন? যেটা করছিলে করা না?’ ও এখন শরীরের জ্বালায় মরছে।
জগন্নাথ কিছু উত্তর না করে ব্লাউজের খানিকটা ওর মুখে ঠেসে পুরে দিল। তারপর আবার চাটন শুরু করলো। ওর গলায়, বুকে, মাইযে চুমু খেতে শুরু করলো। গোলাপির মুখ থেকে গু গু আওয়াজ বেরোচ্ছে। জগন্নাথ ওর চোখের দিকে তাকাচ্ছে না। ডান হাত নিচের দিকে নামিয়ে ওর গুদে হাত রাখল। ভগাঙ্কুর, গুদের চেরা কচলে দিল। গরম তেলে বেগুনি ছাড়লে যেমন অবস্থা হয়, এখনো গোলাপির অবস্থা সেইরকম। ও ভাজা হয়ে যাচ্ছে কিন্তু কিছু বলতে পারছে না। ভাজা শেষ হলে দোকানি বেগুনি তুলে ফেলে যেমন তেমনি করে কখন যে জগন্নাথ চুদতে শুরু করবে সেইটা ভাবতে লাগলো গোলাপী। জগন্নাথ ওর চোখ এড়িয়ে নিজের কাজ করে চলছে। চোখে চোখ পড়লেই ইশারাতে চুদতে বলবে। আজ নিজের ইচ্ছা মত করবে। বেঁধেছে যখন ওকে বন্দীর মর্যাদা দিয়ে চুদবে। গুদে রসে টইটুম্বুর। ছ্যাহ, হাতে লেগে গেল। নিজে উঠে লুঙ্গি খুলে উলঙ্গ হয়ে গেল। ওর শক্ত হয়ে থাকা ধোন ওর গুদে ঢুকিয়ে আবার ওর বগল চাটতে শুরু করলো। বেশ ভালো হলো। খাড়া থাকার জন্যে গোলাপির শরীরের ওপর শুয়ে চাটতে অসুবিধা হচ্ছিল। ঠাটানো ধোন অসুবিধা করছিল। শরীরটা বিছানার সাথে লেপ্টে রাখতে পারছিল না৷ ধোনটা কাঠি করছিল৷ যাইহোক, ওটাকে গুদের মধ্যে ঢুকিয়ে ওর একটা ব্যবস্থা করা গেল। গোলাপী ছটফট করতে শুরু করে দিল। মুখে গোঙানির আওয়াজ আর নিচে থেকে কোমর তোলা দিয়ে জগন্নাথকে চোদার চেষ্টা করছে। জুত হচ্ছে না। মুখে গোঙানি ছাড়া আর কিছু বেরও করতে পারছে না। ওকে দুটো ঠাপ দিয়ে জগন্নাথ আবার নিজের কাজে লেগে পড়ল। ওর বগলে যে কি স্বাদ পেয়েছে কে জানে।
জগন্নাথ হটাৎ যেন কিছু পড়ার শব্দ পেল। ধুপ করে পড়ার আওয়াজ। আবার কিছু নেই। আবার ধুপ করে পড়ার শব্দ। নাগারে কয়েকটা একসাথে। ওর আর বুঝতে বাকি রইলো না। গোলাপিকে তখন করতে না শুরু করলে জানালা দিয়ে ঠিক দেখতে পেত (যদিও আবছা অন্ধকার)। গাছের নারকোল সব পেরে ফেলল। রইলো রে তোর গুদ আর রইলো তোর অসম্পূর্ণ চোদা। ছেলেগুলোর কাছে হেরে যাওয়া চলবে না।
গোলাপির গুদ থেকে বাঁড়া বের করতে করতে চিৎকার করে উঠলো, ‘কে রে? কে ওখানে?’ কথা বলতে বলতে লুঙ্গি পড়তে পড়তে দরজার দিকে এগোলো।
নাকা নাকা গলায় কে যেন বলল, ‘আঁমি তোঁর বাঁবা। নাঁরকোলের জঁল খেঁতে এঁসেছি।’
তাড়াতাড়ি করে ঘর থেকে বেরোবার আগে জগন্নাথ চিৎকার করলো, ‘দাঁড়া জল খাওয়াচ্ছি।’ দরজা খুলে বাইরে বেরিয়ে গেল। গোলাপী ঘরের মধ্যে উলঙ্গ, দুইহাত বাঁধা, মুখে ব্লাউজ ঠাসা, গুদ রসা, অতৃপ্ত দেহ।
জগন্নাথ বাইরে বেরিয়ে আবছা করে দেখতে পেল তিন জন ওর নারকেল গাছের তলায় দাঁড়িয়ে আছে। হাতে নারকেল। ওকে দেখে একটু ছুটতে শুরু করলো। বেশি দূর গেল না। একটু যাবার পর আবার থেমে গেল। জগন্নাথের গা জ্বলে উঠলো। চুরি করতে এসেছিস তো চুরি করে পালা। তা না করে কি করতে চাইছে?
জগন্নাথ ওদের দিকে ধাওয়া করলো। ওরা ছুটতে শুরু করলো। ওরা জগন্নাথের নাগালের মধ্যে, আর একটু হলে ধরা যাবে। আরও ছুটতে শুরু করলো। খানিক যাবার পর ও দেখল তিন জনের দুই জন মাঠের দিকে চলে গেল আর একজন এখনো রাস্তা ধরে ছুটছে। মাঠের গুলোকে আর ধরা যাবে না। পাটের ভিড়ে তাড়াতাড়ি হারিয়ে যাবে। তার চেয়ে আর একটু ছোটন দিই। এই একা শালাকে ধরা যাবে। ছুটতে থাকলো। সামনের জনও ছুটছে। ভালই গতিতে ছুটছে। ছুটতে ছুটতে সে গ্রাম ছাড়িয়ে দক্ষিনে এগিয়ে গেল। ধরতে পারবে ভাবলেও ধরতে পারল না৷ ‘তারে ধরি ধরি ধরতে গেলে দেয় না ধরা’ অবস্থা জগন্নাথের৷ অনেকটা ছোটার পর দুইজনেই হাঁপাতে লাগলো। জগন্নাথ একটু থেমে কুত্তা হাঁপানো শুরু করলো। জগন্নাথ দেখল সামনের ছেলেটা থেমে গিয়ে হাঁপাচ্ছে। জগন্নাথের আর সামনের দিকে দৌড়নোর ইচ্ছা নেই। সামনের ছেলেটা গলা বিকৃত করে বলল, ‘শাঁলা, ঘঁরে নাঁ চোঁদা বঁউ বেঁধে ফেঁলে এঁসেছে। এঁবারে যঁদি ভূঁতে চুঁদে দেঁয়!’ বলেই ছেলেটা মাঠের দিকে নেমে পাটের জঙ্গলে হারিয়ে গেল।
জগন্নাথের চিন্তা হলো। সত্যিই তো গোলাপির ওই অবস্থা ছেলেটা জানলো কি করে!! ও ছাড়া তো আর কারোর জানার কথা নেই। চিন্তার বিষয়৷ তাড়াতাড়ি ফিরে যেতে শুরু করলো।
এদিকে, গোলাপী উনুন নিয়ে শুয়ে আছে। উনুনের মুখে জগন্নাথ জ্বালানি দিয়েছিল, কিন্তু আগুন জ্বাললো না। তার আগেই জ্বালানি বের করে নারকেল চোর ধরতে গেছে। আরে ছেলেরা নষ্টচন্দ্রের দিনে বাঁদরামি করবে না তো করবে কবে? তাবলে উনুনের আগুন না নিভিয়ে যাবে? ও আসলে একটা গোঁয়ার গোবিন্দ। নাহলে এমন সুন্দর পরিবেশ তৈরী করে না চুদে ছেলে ধরতে যেতে পারে? বৌয়ের থেকে ওর ছেলে ধরা বড় হলো? কত রাত গেল আর কতদিন গেল, কোনদিন বেঁধে কিছু করলো না। আজ এসব করার কোনো মানে আছে? মনে মনে জগন্নাথের আচরণে বিরক্ত হল গোলাপি৷ কখন ফিরবে তারপর বন্ধন মুক্ত হতে পারবে। কত ধ্যামনামি, আবার সোহাগ করে মুখে ব্লাউজ গুজে দিয়ে গেছে। যাবার আগে বন্ধন খুলে দিয়ে গেল না, কিন্তু দরজা খুলে রেখে গেল। এত রাতে কিছু হবে না, তবুও উলঙ্গ অবস্থায় এমনভাবে বাঁধা পড়ে থাকতে কার ভালো লাগে? একটু করে ভয় করতে শুরু করলো। দরজা খোলা, কিন্তু নিজে বন্দী। কত আত্মা প্রেতাত্মা ঘুরে বেড়ায়। মাথা মোটা, গর্ধব একটা। গোলাপী কান খাড়া করলো কেউ যেন কাছে আছে। কিন্তু ও কি করবে? কিছু করার নেই। জগন্নাথের অপেক্ষা করা ছাড়া। ভয় ভয় করতে শুরু করলো। ঘরের মধ্যে কেউ ঢুকলো। মুখ দিয়ে চিৎকার করতে চাইল, পারল না। একটা গোঙানির আওয়াজ বের করতে পারল। কে ওটা? কি চাইছে?
ঘরের অল্প আলোতে গোলাপী দেখল সে এগিয়ে ওর দিকেই যাচ্ছে। ভালো করে নজর করে দেখল লোকটা উলঙ্গ। ডান্ডা ঝুলছে। বেশ মোটা। মুখের দিকে চেয়ে চেনার চেষ্টা করলো। চিনতে পারল না। মুখে কালি মাখানো বোধ হয়। এগিয়ে গিয়ে গোলাপির মাইযে হাত রাখল। শরীর নড়িয়ে গোলাপী প্রতিবাদ বা প্রতিরোধ করার চেষ্টা করলো। কিন্তু স্বামীর কল্যানে সব কিছুই বোবা হয়ে রইলো। দুধ দুটো টিপে টিপে চটকাতে লাগলো। দুইহাতে দুটো মাই ময়দা মাখার মত দললো। জগন্নাথ যেখানে গোলাপিকে ছেড়ে গেছিল সেখানে এই আগুন্তুক আবার নিয়ে যেতে লাগলো। বিছানায় উঠে বসলো ওর দুই পায়ের মাঝে। পা দিয়ে ওকে সরাবার চেস্টা করে সফল হল না৷ আগন্তুক দেরী না করে গোলাপিকে অবাক করে, আশ্চর্য্য করে, ওর মনকে মেরে, ওর সতিত্বকে ছিন্নভিন্ন করে মুহূর্তেও মধ্যে আগুন্তুক তার লেওড়া ওর গুদের মধ্যে পুরে দিল। আকস্মিক ঘটনায় গোলাপী দুঃখ পেল। স্বামী ছাড়া আর কারোর সাথে কিছু করবার বিন্দুমাত্র উত্সাহ ওর ছিল না। জগন্নাথ ওকে খুব সুখে রেখেছে। তার মধ্যে এ কে? জানলো না, চিনলো না, কোনো লড়াই করতে পারল না, অথচ ওকে চুদে যাচ্ছে। ধোনটা তো বিশাল মোটা। গুদের মধ্যে জাকড়ে ঢুকেছে। বেরোতে আর ঢুকতে কষ্ট হচ্ছে মানে ওই ধোনের কাছে গোলাপির গুদ বেশ টাইট। নিজেকে অপবিত্র করার অনুশোচনায় ওর চোখ দিয়ে জল বেরিয়ে পড়ল। কিন্তু অসহায় অবস্থায় চুদতে দেওয়া ছাড়া কিছু করারও নেই। মন ভেঙ্গে গেলেও শরীর বেশ আরাম নিচ্ছে। যেটা জগন্নাথ করত সেটা এই বানচোতটা করছে। গুদের মধ্যে রসের ধারা বইতে শুরু করেছে। লোকটা হাত বাড়িয়ে ওর চোখের জল মুছে দিল। কোনো কথা বলছে না। শুধু ঠাপ মারছে আর মাই টিপছে। বেশ খানিকক্ষণ চোদার পর ওর কোমর নিচে হাত নিয়ে পাছার মাংস টিপলো। তারপর দুই হাত দিয়ে ওর দুইপা দুইদিকে ছড়িয়ে দিল। তারপর ঠাপের গতি বাড়িয়ে দিল। হয়ত পিচকিরি থেকে রঙ ঢালার সময় হয়ে গেছে। গোলাপী ওর চোদনে সাড়া না দিয়ে পারল না। কি করবে ওর শরীর চোদন চায়। মন জগন্নাথকে চাইলেও শরীর জগন্নাথকে চেনে না। শরীর শুধু লেওড়া চেনে আর চেনে লাগামহীন চোদন। গোলাপীও বেশি সময় ধরে রাখতে পারবে না। ওর হয়ে এসেছে। কিন্তু তার আগেই লোকটা ওর ধোন বের করে নিয়ে ওর পেটের ওপর মাল ছেড়ে দিল। ছলকে ছলকে বীর্য ওর শরীরে পড়তে শুরু করলো। প্রথম পিচকিরির রং ওর মাই অবধি এলো। শরীর গড়িয়ে। তারপর আর কয়েক ছলকা পড়তে পড়তে শেষের দিকের গুলো ওর গুদের বালের ওপর বা গুদের ওপর ফেলল। আর একটু চুদলেই ওর শরীর জুরাত। কিন্তু এখন মন আর শরীর দুইই জ্বলতে শুরু করছে। লোকটা ওর হাত গুদের ওপর নিয়ে গেল। ফ্যাদা ওর গুদের বালে লাগিয়ে দিল। তারপর গুদের ওপর আঙ্গুল দিয়ে ঘাঁটতে লাগলো। শেষে একটা আঙ্গুল ঢোকল গুদের মধ্যে। কোমর তোলা দিয়ে নিজের শরীরের চাহিদা জানালো আর তা মেটাবার জন্যে ওর গুদ আঙ্গুলটাতে ঘসে দিল। লোকটা কয়েকবার গুদে আঙ্গুল চালালো। তাতে গোলাপী কোমর উঁচু করে, শরীর ধনুক করে ওর আঙ্গুলে নিজের গুদ চেপে ধরল। ওর জল খসে গেল। জল খসতেই ঘরের মধ্যে জগন্নাথ ঢুকলো। গ্রীষ্মকালের কুত্তা মত হাঁপাচ্ছে। ওকে দেখেই লোকটা গুদ থেকে আঙ্গুল বের করে দরজার দিকে গেল। ধাক্কা মেরে জগন্নাথকে একপাশে ফেলে দিল। আবার ফিরে এসে গোলাপির মুখ থেকে ব্লাউজ সরিয়ে ওর ঠোঁটে একটা চুমু খেয়ে সবেগে দরজা দিয়ে পালালো।
আগন্তুক চলে যেতেই গোলাপী হাউ হাউ করে কাঁদতে শুরু করলো। কি করে হলো তার জীবনের সব থেকে বড় অনর্থটা? ও এখন জগন্নাথকে মুখ দেখাবে কি করে? দোষ যতই যার থাকুক পরপুরুষের সাথে যৌনক্রিরায় ধরা পড়লে তার ফল ভুগতে হয় মেয়েদের। তাই আমাদের সমাজে ;., মেয়েদের জীবনে সব থেকে বড় অভিশাপ। ধর্ষকরা দুর্ভোগের ফল সামান্য পেতেও পারে, অনেক ক্ষেত্রেই পায় না। কিন্তু নারীকে তার বিষফল খেতেই হবে। জানাজানি হলে প্রথম দর্শনেই যেটা সবার মনে হবে সেটা হলো ও একটা ধর্ষিতা নারী। গোলাপী জীবনের পরবর্তী ঘটনার আশংখায় কাঁটা হয়ে রইলো। জীবন তার স্রোতে ফেলে কোনো দিকে নিয়ে যায় তার আগাম আভাস পাওয়া যায় না। নাহলে এই কিছুক্ষণ আগেও গোলাপির দুনিয়া রঙিন ছিল। এখন হয়ত ধূসর বাস্তব।
গোলাপির কান্নার শব্দে মাটিতে পড়ে থেকে জগন্নাথের হুঁশ ফিরল। ‘কে এসেছিল? কি হয়েছে?’ জিজ্ঞাসা করতে করতেই ঘরের আলো জ্বেলে দিল। গোলাপিকে কিছু বলতে হলো না। জগন্নাথ নিজের চক্ষে সব দেখল। গোলাপির নগ্ন শরীরে থকথকে বির্য্য পড়ে আছে। সাদা ঘন। মাই থেকে শুরু করে নাভিতে এবং ওর বালের ওপরেও। গোলাপী হাউ হাউ করে কেঁদেই চলেছে। জগন্নাথ বুঝে গেল যা সর্বনাশ হবার তা হয়ে গেছে। জগন্নাথ নিজের মূর্খামি আর গোঁয়ারতুমির ফল নিজের চোখে দেখতে পেল। রাগে অন্ধ হয়ে যেতে ইচ্ছা করলো। মনে হলো জানোয়ারটাকে পেলে কেটে ফেলবো। লজ্জায় মাটিতে কুয়ো খুদে তাতে ডুবে মরতে ইচ্ছা হলো। গোলাপির ওপর কোনো রাগ নেই। ওর কোনো দোষ বাদায়িত্ব এই ঘটনা ঘটার পেছনে নেই। অসহয়ায় অবস্থায় পরিস্থিতির শিকার হয়েছে৷দায়দায়িত্ব সব নিজের। কিন্তু যে ঘটালো সে কে?
থম মেরে বেশ কিছু সময় বসে থেকে ক্রন্দনরত গোলাপিকে জিজ্ঞাসা করলো, ‘কে করলো সর্বনাশ?’
গোলাপির কান্না আরও বেড়ে গেল। অনেকটা জমির ওপর ওদের বাড়ি। শ্বশুরবাড়ি থেকে পৃথক হবার পরও ওদের অনেকটা জায়গা জুড়ে বাড়ি। আশেপাশের বাড়ির সাথে মাঝের ব্যবধান আছে। নাহলে ঘেসাঘেসী করে বাড়ি হলে নির্ঘাত পড়শিরা কান্নার আওয়াজ শুনতে পেত। তাদের কৌতুহলের মাধ্যমে ঘটনা রাস্ট্র হতে কোন সময় লাগত না৷ জগন্নাথ দেখল ওর হাত তখনও বাঁধা আছে। হাতের দড়ি খুলে ওকে মুক্ত করে দিল। গোলাপী ওকে জড়িয়ে ধরে কান্না শুরু করে দিল। গোলাপির শরীরে লেগে থাকা ফ্যাদা জগন্নাথের শরীরেও লেগে গেল। গা ঘিনঘিন করে উঠলো, কিন্তু গোলাপিকে শরীর থেকে আলাদা করলো না। মাথায়, পিঠে হাত বুলিয়ে ওকে শান্ত করার চেষ্টা করলো।
All the contents posted by me have been downloaded from the internet. Credit goes to the original uploaders. Anyone having any issues with pictures posted, please message for removal.
Like Reply
#12
কিছু সময় কান্না থামলে জগন্নাথ আগের প্রশ্নটা আবার করলো। গোলাপী জানালো, ‘ও চিনতে পারে নি। আলো কম ছিল। মুখে কালি মেখে এসেছিল। কোনো কথা বলেনি যে গলার স্বর শুনে চিনবে।’
জগন্নাথ গোলাপিকে সান্ত্বনা দিয়ে বলল, ‘তোমার কোনো দোষ নেই। সব দোষ আমার। বাইরের সম্পদ বাঁচাতে গিয়ে ঘরের সব থেকেদামি সম্পদ লুট হয়ে গেল। তবে আমি ছাড়ব না। বিচার কমিটির কাছে যাব। এর বিচার আমার চাই। শালারা ইচ্ছা করে আমাকে লেলিয়েছে। চারজন ছিল। তিন জন নারকেল নিয়ে আমার সাথে খেলা করেছে। আর অন্য শুয়োরের বাচ্চা এসে তার চরিত্র দেখিয়ে গেছে। চার মিলিত ছিল। কাউকে ছাড়ব না। তুমি দেখে নিও।’
গোলাপী লোক জানাজানির আশঙ্খায় ওকে জিজ্ঞাসা করলো, ‘তুমি সত্যি বিচার কমিটির কাছে যাবে? সবাই জেনে গেলে গলায় দড়ি ছাড়া আমার আর কোনো উপায় থাকবে না। তুমি আমাকে ছেড়ে যাবে না তো! আমাকে রাখবে তো?’ নারীর সব থেকে বড় ভরসা স্বামীর আশ্রয়। ওটা কোনো মতেই হারাতে চায় না।
জগন্নাথ বলল, ‘তোমার কোনো দোষ নেই। তোমার কোনো শাস্তি নেই। কিন্তু ওদের আমি ছাড়ব না। বিচার কমিটি গোপনীয় কাজ হলে সেটা তারা গোপনেও করে। তারা গ্রামের সব থেকে শ্রদ্ধেয় ব্যক্তি। তারা এমন কোনো কাজ করবেন না যেটা ভুল। আমাদের সবার ভরসা আছে।’
গোলাপী জগন্নাথের মহানুভবতায় ভরসা পেল, মুগ্ধ হলো। গোঁয়ার হলেও নিজের ভুল বুঝতে পেরেছে। ওর সাথে আর কোনো তর্ক করলো না। ওকে শক্ত করে ধরে থাকলো।
নিমাই মজুমদার, গফুল মোল্লা, সাধুচরণ চক্রবর্তী, মুক্তিময় মন্ডল আর গজেন্দ্র গাঙ্গুলি সবাই যখন জগন্নাথের সাথে দেখা করতে এলেন তখন বিকেল শেষ করে সন্ধ্যা নেমে গেছে। ওরা সবাই আলাদা আলদা ভাবে জগন্নাথের বাড়ি। একবারে সবাই গেলে গ্রামবাসীর কৌতুহল বাড়বে। সেটা চান না বলেই এই ব্যবস্থা করেছেন। সবাই এসে গেলে সাধুচরণ বললেন, ‘তোমার অভিযোগ গুরুতর। তো আমরা কি বৌমার সামনেই আলোচনা করব? আমার তো মনে হয় এতজনের সামনে ওর অস্বস্তি হবে। তার চেয়ে ও অন্য কোথাও কাছাকাছি থাকুক, দরকার পড়লে ডেকে নেওয়া যাবে।’
ওনার কথা শোনার পর গোলাপী রান্নাঘরে চলে গেল।
সাধুচরণ আবার শুরু করলেন, ‘তোমার অভিযোগ পেয়ে আমরা গোপনে তদন্ত চালিয়েছিলাম। নষ্টচন্দ্রের রাতে প্রায় সব ছেলে ছোকরারা বাড়ি থেকে বাইরে বেরিয়েছিল। তোমার কথা মত ঘটনা ঘটে শেষ রাতে। ফলে ওরা আগে যারা বাড়ি ফিরে এসেছিল তাদের নির্দোষ বলা যায়। শেষরাতে যারা ফিরেছিল তাদেরকে আমরা সন্দেহর তালিকায় রাখতে পারি। তারা ঘটনা ঘটাতেও পারে আবার না ঘটাতেও পারে। কারণ প্রত্যেকটা ছেলের বাড়ির ফেরার সঠিক সময় আমরা পাই নি। আমরা কয়েকজনের নাম পেয়েছি যারা নিশ্চিতভাবেই ওই ঘটনা ঘটার পরে ফিরেছে।’
জগন্নাথ বলল, ‘আপনারা কিভাবে খোঁজ নিলেন?’
নিমাই বললেন, ‘দেখো জগন্নাথ সেটা গোপনীয় ব্যাপার। কারণ এটা পাঁচ কান করার মত ঘটনা নয়। আমরা এবং আমাদের বিশ্বস্ত কয়েকজন ছেলেদের বাড়ির সাথে এমনভাবে কথা বলেছে যাতে তারা কোনো সন্দেহ না করে, আবার তথ্যগুলো আমরা পেয়ে যাই। আমাদের পাঁচ জনকে তো চেনই। বাকিদের পরিচয় আমরা দিতে পারি না। তারা প্রকাশ্যে কখনো আসবে না।’
জগন্নাথ বলল, ‘তাহলে যাদের সন্দেহ করছেন তাদেরকে নিয়ে কি করবেন? কারণ নিশ্চিত নাহলে তো আর কোনো শাস্তি হতে পারে না।’
গফুল বললেন, ‘একদম ঠিক কথা বলেছ। নিশ্চিত নাহলে কোনো সাজা হয় না। কিন্তু নিশ্চিত করার উপায় বড় কঠিন। তাদের জিজ্ঞাসাবাদ করা যায় না, তাহলে আবার ঘটনা গোপন থাকবে না।’
জগন্নাথ বলল, ‘তাহলে উপায়? আমি বিচার পাব না? এত বড় সর্বনাশ হয়ে গেল আমার। মানছি আমার বোকামি ছিল, তবুও?’
মুক্তিময় বললেন, ‘আহা এখনো এটা বন্ধ হয়ে যায় নি। আমরা ভাবছি। তুমিও ভাব গোপনীয়তা রক্ষা করে কিভাবে দোষীদের চিহ্নিত করা যায়।’
জগন্নাথ বলল, ‘যাদের সন্দেহ করছেন তাদের নাম জানতে পারি?’
সাধুচরণ উত্তর দিলেন, ‘না। আমরা সন্দেহ করছি মাত্র। কিন্তু তাদের নাম জানালে তুমি তাদের ওপর হামলা করতে পারো। দোষী চিহ্নিত হলে জানতে পারবে। তার আগে নয়।’
জগন্নাথ মেনে নিয়ে জানালো, ‘আপনাদের ওপরেই ভরসা। কিন্তু কি করা যাবে?’
গজেন্দ্র এইসময়ে সাধুচরনকে কানে কানে কিছু বললেন। বাকিরা শুনতে পেলেন না বা শুনতে চেষ্টা করেন নি।
সাধুচরণ গজেন্দ্রর বলা শেষ হলে বলে উঠলেন, ‘এইটা তুমি কি বলছ? এটা হত পারে না? আচ্ছা বাকিরা কি বলে শুনি। জগন্নাথ তুমি একটু বাইরে যাও তো, বাবা। আমরা অল্প আলোচনা সেরে নিই। তারপর ডাকছি।’
জগন্নাথ বাইরে চলে গেল। ওর মন প্রতিশোধের আগুনে জ্বলছে। যে করেই হোক শুয়োরের বাচ্চাকে ধরতেই হবে। নাহলে চিরকাল নিচু হয়ে থাকতে হবে। থাপ্পর খেয়ে থাপ্পর হজম করতে হবে। সেই ঘটনার পর থেকে গোলাপী একেবারে ভেঙ্গে পড়েছে। আগের প্রানোচ্ছলতা নেই। মনমরা হয়ে আছে। ঘরের কাজ করে ঠিকই, কিন্তু ও আর আগের গোলাপী নেই। রাতে কেমন একটা করে ঘুমিয়ে থাকে। জগন্নাথকে আর চুদতে বলে না বা বাঁধা দেয় না। নিজের ইচ্ছা আর যেন কিছু বাকি নেই। ওকে চুদে জগন্নাথ আগের মত মজা পায় না। মরার মত পড়ে থেকে চোদায়। ওকে স্বাভাবিক করতে হবে। সেটার জন্যে সময় লাগবে বা যদি ওই গান্ডুকে কিছু করে ধরে ধোলাই দেওয়া যায় তাহলে ওর মনে শান্তি আসতে পারে।
কিছু সময় পড়ে জগন্নাথকে ভিতরে ডাকলো। ওর ঘরে ঢুকলে মুক্তিময় বললেন, ‘জগন্নাথ, আমরা একটা পন্থা ঠিক করেছি যাতে অপরাধী ধরা পড়তে পারে। কিন্তু পন্থাটা আমাদেরও সবাই অপছন্দ। কিন্তু একটা পন্থা বটে। তাই বাতিল করার আগে তোমাকে একবার বলতে চাই। তুমি ভাব, বৌমার সাথে আলোচনা কর। তারপর যদি মনে হয় ওটাতে তোমাদের আপত্তি নেই মানে তোমাদের সম্মতি আছে, তাহলে একবার চেষ্টা করা যেতে পারে।’
জগন্নাথ জানতে চাইল, ‘পদ্ধতিটা কিরকম?’
কিছু সময় থেমে মুক্তিময় বললেন, ‘আমাদের সবারই সংকোচ হচ্ছে, তবুও বলতে তো হবেই।’
জগন্নাথ অধৈর্য্য হয়ে বলল, ‘সংকোচ করবেন না। পছন্দ নাহলে জানিয়ে দেব।’
তাও দোনামনা করে মুক্তিময় বললেন, ‘আমরা চারজনকে সন্দেহ করছি। কিন্তু ঠিক কে তোমার ঘরে ধুকেছ্লো সেটা জানা যায় নি। ওটা জানতে পারবও না। তাই চারজনকে যদি এমন একটা পরীক্ষায় ফেলা হয় যাতে বোঝা যাবে প্রকৃত অপরাধী কে। প্রকৃত অপরাধী জানলে স্বাভাবিকভাবেই তার কাছে থেকে বাকি তিন জনের নাম পেয়ে যাব বা যেহেতু সবাই গ্রুপ করে বেরিয়েছিল তাদের চিহ্নিত করতে পারব। তাই কে আসল সর্বনাশ করেছিল সেটা জানা সব থেকে বেশি গুরুত্বপূর্ণ।’
জগন্নাথ ধৈর্য্য রাখতে পারছে না, বলল, ‘পদ্ধতিটা কি?’
মুক্তিময় বললেন, ‘এই চারজনের লিঙ্গর সাথে যদি গোলাপির লিঙ্গের মিলন ঘটানো হয় তাহলে বৌমা নিজেই টের পাবেন সেই রাতের জন কোন ব্যক্তি। জোহরা বিবি বৌমার সাথে কথা বলেছে৷ তাই আমরা জানি যে সেটা খুব মোটা আর বড় সাইজের লিঙ্গ ছিল। আর বৌমা হয়ত আবার সেটা ওই একই অবস্থায় পড়লে চিনতে পারবেন।’
জগন্নাথ কথাগুলো শুনে থ মেরে গেল। চুপ করে ভাবতে লাগলো মুক্তিময়ের বলা কথাগুলো।
সাধুচরণ বললেন, ‘দেখো জগন্নাথ আমার এতে একটুও সম্মতি নেই। কিন্তু লোক জানাজানি না করে তাকে বা তাদের ধরা যাবে না। এটা ঠিকই কিন্তু মুক্তি যে কথাগুলো বলল সেটা গোলাপির জন্যে আরও বেশি কষ্টকর। একে তো একজনের অত্যাচার সহ্য করেছে, দ্বিতীয়বার ও পারবে না। এক জনে হয়ত থামবে না, চার জনও হতে পারে। আমার মতে তুমি ঐদিনের ঘটনা ভুলে গিয়ে নতুন করে সংসার শুরু কর। আমাদের নিজেদের সিদ্ধান্ত হলে আমরা এটা নিতাম না, কিন্তু যেহেতু তোমাকে একবার এই পদ্ধতিটা শোনানোর দরকার ছিল সেটা শোনানো হলো। আশা করি তুমি এটা মেনে নেবে না।’
জগন্নাথ ভাবতে লাগলো। কি হবে? ওকি ছেলেগুলোকে ছেড়ে দেবে? ওদের কাছে হেরে যাবে? সেদিন ওকে এতটা ছুটিয়ে নিয়ে গেছে অকারণে এবং তারপর গোলাপিকে চুদে গেছে। ফিরে এসে ঘরের মধ্যে এক বানচোত ছিল কিন্তু দৌড়াদৌড়িতে ক্লান্ত ওকে ধাক্কা মেরে পাশে ফেলে দিল। শালাকে ধরতে পারলে তখনি খেল খতম হয়ে যেত। সারা রাত জেগে পাহারা দিয়ে ও ওদের কাছে হেরে গেছে। সেটার জ্বালা কেউ বুঝবে না। সর্বনাশ করে গেছে। তাই ওদের ছাড়লে হবে না। যে করেই হোক ওদের ধরতেই হবে। মনে মনে ঠিক করে নিয়েছে যে বিচার কমিটির বিচার পছন্দ না হলে নিজের মত ওদের সাজা দেবে। কিন্তু ওরা করা ছিল। সেই রাতে প্রায় সব ছেলে ছোকরারা অভিযানে নেমে ছিল। এক বানচোত যার লেওড়া নাকি আবার বড়সড় সে চুদে গেছে। ওটা কার ধরতে পারলে ওটাকে কেটে ছোট মোটো করে দেবে। মেয়েছেলের গুলদ পরপুরুষের লেওড়া একটাই কি আর একাধিকই কি ব্যাপার তো সেই একই। পরপুরুষের লেওড়া ঢুকলে যদি অশুদ্ধ হয়ে যায় তাহলে গোলাপী অশুদ্ধ। ওটা ফেরত তো কোনো মতেই হবে না। একমাত্র ওই লেওড়ার শাস্তি হলে গোলাপির গুদ শান্তি পাবে, একটা প্রায়শ্চিত্ত করা হবে। নিজের ভুলেরও। অন্তত ওই ছেলেগুলোর কাছে মাথা নিচু থাকবে না। আর কেউ না জানুক ওই চার শুয়োরের বাচ্চা তো জগন্নাথকে গান্ডু হিসেবেই চিনবে। মরদ তো ওকে কোনো দিন ভাববেই না। ঢুকুক গোলাপির গুদে আর চারটে বাঁড়া, কিন্তু একটা চেষ্টা তো করা যাবে ধরার। না পারলে সেটা অন্য কোনো ব্যাপার। যে সুযোগটা এসেছে সেটা ও কাজে লাগাতে চায়।
জগন্নাথ বলল, ‘ধরা পড়লে ওদের কি সাজা হবে?’
গফুল বললেন, ‘আগে ধরা তো পরুক। তাছাড়া আমরা যেটা বললাম সেটা যেহেতু মেনে নিচ্ছ না তাই ধরার পরার সম্ভাবনা নেই বললেই চলে।’
জগন্নাথ গোঁ ধরে বলল, ‘যদি আমি আপনাদের কথা মেনে নিয়ে পরীক্ষায় বসি?’
সবাই খুব অবাক হলেন। বুঝলেন যে জগন্নাথ বেপরোয়া হয়ে গেছে। অপরাধীদের ধরবার জন্যে ও যা খুশি করতে পারে। তাই এত নিচ একটা পদ্ধতি পরখ করবার সুযোগ হাত ছাড়া করতে চাইছে না।
সাধুচরণ বললেন, ‘জগন্নাথ, আমরা যা বলেছি তুমি সেটা ভালো করে ভেবে দেখো। তোমার স্ত্রীর সাথে আলোচনা কর। ওর মতামতের গুরুত্ব অনেক বেশি। কারণ পরীক্ষাটা ওকে দিতে হবে। যন্ত্রনাটা ওকে বেশি ভোগ করতে হবে। তোমার মানসিক যন্ত্রণা ওর মানসিক আর শারীরিক যন্ত্রণার কাছে কিছু না। গোঁ ধরে থেকো না। কথা বলে পরে আমাদের জানিও।’
জগন্নাথ বলল, ‘ধরা পড়লে ওদের সাজা কি হবে? ওই কাপড় কাচা বা মাঠে লাঙ্গল দেওয়া ওই জাতীয় কিছু হলে হবে না।’
নিমাই বললেন, ‘জগন্নাথ তুমি ভালো করে শোননি বোধ হয়। আমরা শুধু সন্দেহ করেছি। পরীক্ষার পর তারা নির্দোষও হতে পারে। ফলে পরীক্ষার ঝুঁকি কেন নেবে?’
জগন্নাথ শোনালো, ‘পরীক্ষা তো হবে। আমি গোলাপির সাথে কথা বলে নেব। ওর কোন আপত্তি থাকবে না৷ তাদের সাজা কি হবে?’
সাধুচরণ জগন্নাথকে বলেন, ‘তারা ধরা পড়লে কি সাজা হবে সেটা এখনি বলা যাবে না। কারণ তাদেরও কিছু বক্তব্য থাকতে পারে। সব শুনে তারপর গুরুত্ব বিচার করে সাজা হবে।’
জগন্নাথ গোঁ ধরে রইলো, বলল, ‘ওই কাপড় কাচা মার্কা সাজা আমি চাই না। আমি চাই দৃষ্টান্তমূলক শাস্তি। ভবিষ্যতে কেউ যেন আর অমন করতে না সাহস পায়।’
গজেন্দ্র বললেন উঠলেন, ‘জগন্নাথ কি সাজা হবে সেটা তুমি ঠিক করে দেবে? কি সাজা হবে সেটা বিচার কমিটি ঠিক করবে। আজ পর্যন্ত বিচার কমিটির সিদ্ধান্ত ভুল কিছু করে নি। তোমার ক্ষেত্রেও অবিচার কিছু করবে না। তুমি নিশ্চিন্ত থাক অপরাধী ধরা পড়লে তুমি ন্যায় বিচার পাবে।’
জগন্নাথ জিজ্ঞাসা করলো, ‘পরীক্ষা কবে হবে? কোথায় হবে?’
সাধুচরণ বললেন, ‘তুমি যখন ঠিক করেই ফেলেছ যে পরীক্ষা দেবে তাহলে সেটা নিয়ে আর চিন্তা করছি না। কবে পরীক্ষা হবে, কোথায় হবে সেটা আমরা ঠিক করে নেব। তুমি শুধু তোমার স্ত্রীকে বলে রেখো। যেহেতু এটা গোপনীয় তাই তুমিও জানবে না কোথায় কবে পরীক্ষা হবে। জোহরা এসে ওকে নিয়ে যাবে৷ গোলাপী পরীক্ষা দেবে, অপরাধী ধরতে পারা না পারা সবটাই ওর ওপর নির্ভর করছে। তবে যতটা পারি তাড়াতাড়ি ব্যাপারটা সেরে ফেলতে চাই।’
জগন্নাথেরও বাকি গ্রামবাসীদের মত বিচার কমিটির ওপর ভরসা আছে। তাদের সিদ্ধান্তকে সম্মান করে। ওদের পরীক্ষার ব্যাপারটা ব্যক্তিগত ভাবে অপছন্দ ছিল, কিন্তু ওটা জগন্নাথের একটা সুযোগ। যাইহোক দেখা যাক শুয়োরের বাচ্চাদের যদি ধরা যায়!!
(৫ম পর্ব সমাপ্ত)
All the contents posted by me have been downloaded from the internet. Credit goes to the original uploaders. Anyone having any issues with pictures posted, please message for removal.
Like Reply
#13
(৬ঠ পর্ব)
স্থান: ধীমানের আড্ডাখানা
কাল: বৈকাল
পাত্র: চার চাঁদু
চার চাঁদু আড্ডায় বসেছে। এখন রাহাত ভাবির থেকেও গোলাপী বৌদি আলোচনার কেন্দ্রবিন্দুতে আছে। সফিকুল রাহাতের পিছনে লেগে আছে। পরিস্থিতির সেইরকম আছে, কোনো উন্নতি হয় নি। চালিয়ে যাচ্ছে। সময় লাগে লাগুক, কিন্তু সঠিক পথে এগোতে হবে।

সফিকুল বলল, ‘গোলাপী বৌদির কেসটা ঠিক হয় নি আমার মনে হচ্ছে।’
ধীমান বলল, ‘কেন একথা বলছিস? তখন তো কিছু বললি না?’
সফিকুল বলল, ‘তখন কি ছাই জানতাম কেস এত দূর গড়াবে!!!’
ধীমান বলল, ‘কেন কি হয়েছে?’
পবন বলল, ‘গোলাপী বৌদি ফলিডন খেয়েছে?’
ধীমান চমকে উঠে বলল, ‘কি? বৌদি সুইসাইড করেছে?’
সফিকুল বলল, ‘তুই এইত এলি। কেউ হয়ত বলার সুযোগ এখনো পায় নি, চার দিন আগে চেষ্টা করেছিল, যাই হোক মোহন ডাক্তারের কাছে নিয়ে গিয়ে ওয়াশ করানো হয়েছে। বেঁচে গেছে?’
ধীমান একটু নিশ্চিন্ত হলো যে অন্তত গোলাপী বৌদি মরে নি।
ধীমান বলল, ‘এত দিন পরে কেন সুইসাইড করতে যাবে? তাও ২ সপ্তাহ হলো নষ্টচন্দ্রের। এত দিন পরে কেন?’
শ্যামলাল চুপচাপ থাকে, ও মুখ খুলল, ‘সেটা তো আমাদেরও প্রশ্ন। জগাদা কি এত দিনে জানলো?’
ধীমান বলল, ‘নাহ, সেদিনই জগাদা জানে। পবন ওকে ধাক্কা মেরে পালিয়ে এসেছিল। গোলাপী বৌদি বাঁধা ছিল আর ওর শরীরে ফ্যাদা মেখে এসেছিল পবন। কি রে ঠিক বলছি তো?’
পবন বলল, ‘হ্যাঁ, সেইরকম প্ল্যান ছিল, এবং ১০০% সফল হয়েছিলাম।’
সফিকুল বলল, ‘দেখ ধীমান, গোলাপী বৌদি কেন বিষ খেয়েছে আমরা জানি না, কিন্তু ঐদিনের ঘটনার জন্যেও খেতে পারে। সেটা হলে কিন্তু আমরাদায় এড়াতে পারি না। এটা হলে কিন্তু আর নিছক মজা থাকবে না। একটা মানুষের প্রাণ, ভাব ব্যাপারটা একটা প্রাণ সহজ কথা নয়। তখন কিন্তু আর মজা থাকবে না।’
পবন বলল, ‘কেউ জানে না আমরা ছিলাম সেদিন।’
সফিকুল বলল, ‘কেউ না জানলেও আমরা তো জানি যে সেদিন আমরা ছিলাম। আর মৃত্যু হয়ে গেলে আসল কারণ বেরিয়ে আসবেই। এখন হয়ত লোকলজ্জার ভয়ে চুপ করে আছে। মরে গেলে আর লজ্জা থাকবে না। তখন কিন্তু জগাদা নীরব থাকবে না। নিজেদের কাছে ছোট হয়ে যাব।’
পবন উতলা হলো, বলল, ‘তাহলে কি আমরা চোদার সব প্ল্যান বাতিল করে দেব? আমি কিন্তু দীপ্তেন দত্তর মেয়েকে চুদবো।’
ধীমান এত সময় চুপ করে ভেবে নিল। এবারে বলল, ‘না পবন আমাদের চোদার প্ল্যান বাতিল হবে না। ওটা চলতে থাকবে। কিন্তু সফিক যেগুলো বলেছে সেগুলোও ভাবতে হবে। রাহাত ভাবি, সনকা দির কেস কিন্তু গোলাপী বৌদির সাথে একেবারেই এক নয়। রাহাত ভাবিদের লেওড়ার অভাব আছে। সেই সুযোগ আমরা নিতে চাইছি। গরম করে রুটি ভেজে নিতে চাইছি। গোলাপির বাঁড়ার অভাব নেই। চালচলনে কোনো অভিযোগ নেই। মানে জগাদা ওকে ভালই রেখেছে। আর আমরা সেদিন কাপড় গোঁজা, হাত বাঁধা অবস্থায় চুদে এসেছি। তাতে ওর সম্মতি ছিল কিনা জানি না। মনে হয় ওর মনের সম্মতি ছিল না৷ কারণ ওর চোখে জল এসেছিল৷ অনেক সময় দেহ আর মন আলাদা হয়ে যায়। দেহ আর মন এক জিনিস চায় না। দেহের তাগিদে পবনের আঙ্গুলে গুদ ঠেসে ধরেছিল৷ তাই সাময়িকভাবে দেহ তুষ্ট হলেও মনের ওপর এফেক্ট থেকে যায়। বেশি চিন্তা করলে চাপ বাড়তে থাকে। শেষে অপরাধ বোধে ভোগে। সেই অপরাধ বোধ থেকেই গোলাপি বৌদি সুইসাইড করার চেষ্টা করেছিল কিনা জানি না। আমরা জগাদাকে শাস্তি দিতে গিয়ে ভুল জায়গায় বাঁড়া ফেলেছি। ওই বাঁড়ায় আহত হয়েছে গোলাপী বৌদি। জগাদার মানে লেগেছে ঠিকই, কিন্তু বৌদি তো কোনো দোষ করে নি। কি মিষ্টি ব্যবহার, সব সময় হেসে কথা বলে। সফিক হয়ত ঠিকই বলছে।’
শ্যামলাল বলল, ‘তাহলে এখন কি করণীয়?’
ধীমান বলল, ‘এখনো আমাদের করণীয় কিছু নেই। আমরা নিশ্চিত নই যে সেদিনের ঘটনার জন্যে সুইসাইড করতে গিয়েছিল কিনা। সুইসাইড কেউ ভেবে চিন্তে ২ সপ্তাহ পরে করে না।’
সফিকুল বলল, ‘তবে আমরা গোলাপী বৌদির ক্ষতি করেছি। তার জন্যে কিছু করতে পারি না?’
পবনের মুখ দুঃখী দুঃখী। তলিয়ে ভাবার পর ব্যাপারটা যেন স্পষ্ট হয়ে উঠেছে। ধীমান পবনকে লক্ষ্য করে বলল, ‘পাবনা এটা তোর একার কিছু নয়। আমরা সবাই ছিলাম। শ্যাম ভালো দৌড়তে পারে বলে জগাদাকে টেনে নিয়ে গেছিল। জগাদা জানে না যে সারাজীবন ওর পিছনে গেলেও ওকে ধরতে পারত না। আমি আর সফিক বেশি দৌড়তে পারি না বলে পাট খেতে নেমে গেছিলাম। তোর কপালে ছিল বলে চুদে নিয়েছিস। ওটা আমিও হতে পারতাম।’
পবন তবুও ছোট মুখ করে রইলো, হালকা স্বরে বলল, ‘না রে মৃত্যু খুব বাজে জিনিস। কাছে থেকে দেখলে বুঝতিস। ভয়ঙ্কর অভিজ্ঞতা। তাই গোলাপী বৌদির ব্যাপারটা হালকা করে নিস না।’
সফিকুলরা অবাক হলো পবনের মুখেদার্শনিক মার্কা কথা শুনে। সফিকুল ওকে ঝাঁকুনি দিয়ে বলল, ‘কি বলছিস যা তা। এমন বলছিস তোর যেন অনেক অভিজ্ঞতা?’
পবন ম্লান মুখে একটু হাসলো। কিছু বলল না।
ধীমান বলল, ‘এখন গোলাপী বৌদিদের জন্যে কিছু করার দরকার নেই। সময় যাক, ধীরে সুস্থে করা যাবে।’
শ্যামলাল হঠাৎ বলল, ‘কাল গজেন্দ্র জেঠুর বাড়ি নিমন্ত্রণ আছে। আলাদা করে ডেকে জেঠু আমাকে বলেছে। কেন নেমতন্ন সেটা জানায় নি। কিন্তু একটা খটকা আমার মনে হয়েছে সেটা হলো বলেছিল যে খুব গোপনীয়। এমনকি বাড়িতেও না জানাতে। ব্যাপারটা ঠিক বুঝলাম না। নেমতন্ন যখন তখন এত রাখ ঢাক কেন?’
ওর কথা শুনে সফিকুল আর পবনও একই কথা বলল। বন্ধুদের মধ্যে সিক্রেট রাখে না৷ সফিকুল ধিমানকে জিজ্ঞাসা করলো, ‘তোকে কিছু বলে নি?’
ধীমান বলল, ‘কই না তো।’
সফিকুল বলল, ‘তুই আজ এসেছিস তো!! তাই হয়ত দেখা পায় নি। ঠিক বলবে।’
ধীমান অবাক হয়ে জিজ্ঞাসা করলো, ‘কি ব্যাপার বলত?’
পবন বলল, ‘ব্যাপারটা তো বললাম। কি কারণে হতে পারে?’
ধীমান বলল, ‘আমাদের সন্দেহ করছে না তো?’
সবাই চিন্তা করতে লাগলো। ধরা পরলে লজ্জার সীমা থাকবে না। আর এটার সাজাও হয়ত পেতে হবে। কারণ মজা করা আর মজা করে চুদে দেওয়া এক জিনিস নয়। আরও ভয়ানক ব্যাপার হলো গজেন্দ্র জেঠুর বাড়ির নেমতন্ন। বিচার কমিটির একজন। অনেক বড় বাড়ি তার। লোকজন কেউ নেই। বউ মারা গেছেন। মেয়ে বিয়ে হয়ে চলে গেছে আর ছেলেও বাইরে পেতে বসেছে। একজন চাকর কাম রান্নার লোক অবশ্য আছে। ওখানে নিয়ে গিয়ে ক্যালাবে না তো?
ধীমান জানে এটা অনেক বড় ঘটনা। জীবন বরবাদ হয়ে যেতে পারে। ভালো মানুষের ইমেজ তো থাকবেই না, আসলে কোনো ইমেজও নাও থাকতে পারে। নিজেই ইমেজ হয়ে যেতে পারে৷ সবাই ভাবনায় পড়ে গেল।
শেষে ধীমানই বলল, ‘ভেবে আর কি করব!! সন্দেহ নাও করতে পারে। এমনি হয়ত তোদের খাওয়াবে। ওনার ইচ্ছা হয়েছে। তবে আমরা কিছু করেছি মনে রাখিস না। চল ওঠা যাক।’
সূর্য্য ডুবু ডুবু করছে। ওরা বাঁধের ওপর উঠে এলো। এখন ভরা গঙ্গা। বর্ষার জন্যে নদীর জলের রং পাল্টে গেছে। স্বাভাবিক যে রং থাকে এ জল তার থেকে ঘোলা। খানিকটা লালচে৷ বর্ষার সময় এমনি পাল্টে যায় গঙ্গার জলের চরিত্র। অন্যান্য উপনদী বা নালা বাহিত জল এসে গঙ্গাকে ভরে ফেলে। অনেক খালবিল ভেসে যায়। গঙ্গার সাথে কয়েকটা দিন একাত্ম হয়ে যায়। সবাই যেন একজন। বিস্তীর্ণ এলাকা ভেসে যায়। তাতে যেমন ক্ষয়ক্ষতি আছে, তেমনি তার সৌন্দর্য্যের সীমানা থাকে না। চারিদিকে জল থৈথৈ। স্রোতের টানে গঙ্গার বুকে ভেসে যায় নানা জিনিস পত্র। বন্যা হলে যেমন অনেক আসবাব পত্র তেমনি খালবিল থেকে ভেসে গেলে যায় অনেক আগাছা। ওদের সবার দেখতে সুন্দর লাগে পানাফুল। সাধারণত কচুরি পানা পুকুরে বা বিলে বদ্ধ থাকে, কিন্তু এইসময় তারা ভাঁটার দিকে এগিয়ে যেতে থাকে। স্রোতের গতি প্রবাহ কখনও ওদের কাছাকাছি আনে, কখনও দূরে সরিয়ে রাখে। যেন নদীর ওপর কচুরি পানা নিজেদের ভালবাসার সংসার পেতে। সোহাগ আর বিচ্ছেদ এই দুই নিয়েই এগিয়ে যায় সাগরের দিকে। বাঁধাহীন, উন্মত্তভাবে।
মাঠের পাট সব শেষ হয়ে গেছে। কেটে ফেলা হয়েছে। তাই পশ্চিমের মাঠ ফাঁকা, কিন্তু বর্ষার জল জমে গেছে। পাট কেটে জমা জলে পচতে দেওয়া হয়েছে। গ্রাম থেকে একটু বেশি পশ্চিমে পাট পচানোর জল আছে বলে রক্ষা। কারণ ওই জলের প্রবল দুর্গন্ধ। তাতে যেমন নাকের যন্ত্রণা সাথে সাথে অসংখ্য মশার উত্পত্তি হয়। কেউ কেউ পাট পরিস্কার করে ফেলেছে। পাটের আঁশ ছাড়িয়ে পাট কাঠি আলাদা করে ফেলেছে। বাঁধের পাশে খুঁটি আর বাঁশ দিয়ে পাট শুকানোর ব্যবস্থা করা আছে। দুটো খুঁটি বেশ দুরে পোতা আছে, মোটামুটি ছয় সাড়ে ছয় ফুট উচুতে লম্বা বাঁশ ভূমির সাথে সমান্তরাল করে খুঁটি দুটিকে সংযুক্ত করেছে। ওই বাঁশের ওপর পাট মেলে শুকায়। কখনো কখনো ঘরের চালায় বা রাস্তায়ও ফেলে পাট শুকানো হয়। এখন অনেকে পাট শুকাচ্ছে।
ওরা হেঁটে এগিয়ে যেতেই গজেন্দ্রকে দেখল। উনি এগিয়ে এসে ধীমানকে বললেন, ‘ধীমান এদিকে একটু এস তো তোমার সাথে একটু কথা আছে।’
ধীমানকে ছেড়ে ওরা একটু একটু এগিয়ে গেল। ওদের বুকের মধ্যে ধুকপুকানি শুরু হলো।
All the contents posted by me have been downloaded from the internet. Credit goes to the original uploaders. Anyone having any issues with pictures posted, please message for removal.
Like Reply
#14
গজেন্দ্র গাঙ্গুলির বাড়িতে সেদিন ওরা চার নিমন্ত্রিত অথিতি। অনেক খাইয়েছিলেন। ওনার নাতনির জন্মদিন উপলক্ষ্যে। লুচি আলুর দম, ভাত, ডাল, আলু পটল, পাঁঠার মাংস, দই, মিষ্টি। ওরা খাবার আগে ভয়ে ভিতু হয়েছিল। ধীমান বাদে বাকি সবাই কেমন জানি একটু কুঁকড়ে ছিল। মুখ থমথমে। যদিও গজেন জেঠু দাঁড়িয়ে থেকে ওদের খাইয়েছিলেন। ওদের চার চাঁদুর বন্ধুত্ব নাকি ওর বাল্যকালের কথা মনে করিয়ে দেয়। তাই শুধু ওদের চার জনকে নিমত্রণ করেছিলেন। ছোট ছোট কথা বলে ওদের আত্মবিশ্বাস ফিরিয়ে এনেছিলেন। যখন ওরা খেতে শুরু করলো তখন ওরা কেউ ভাবতেও পারছে না খাবার পরে কি হতে পারে। হল ঘরের পাশের ঘরে জোহরা বিবি গোলাপিকে নিয়ে এসেছে। ওরাও খেয়ে নিয়েছে তবে এই চারজন জানে না যে গোলাপী এখানে আছে। মুক্তিময় সারা সন্ধ্যা জগন্নাথকে আটকে রাখবেন। আটকে রাখা মানে বন্দী না, ওকে ওর বাড়িতে খাওয়াবেন, ওর সাথে গল্প করবেন। মোটামুটি ওকে বাড়ি ফিরতে দেবেন না যাতে কিনা জগন্নাথ ঘুনাক্ষরেও টের পায় কাদের পরীক্ষা নিতে গোলাপী এসেছিল।
খাওয়া হয়ে গেলে ওরা হাত মুখ ধুয়ে বাড়ি ফেরবার তোড়জোড় করতে লাগলো। তখন গজেন্দ্র জেঠু আসল বোমাটা ফাটালেন। ওদেরকে বললেন, ‘আজ আমার নাতনির জন্মদিন এটা সত্যি। তোরা খেয়ে খুশি হয়েছিস সেটা আমার ভালো লেগেছে।’
চাকরটা টেবিল পরিস্কার করছিল। সে দূরে আছে, তাই গজেন্দ্রর কথা শুনতে পাবে না। গজেন্দ্র বলতে লাগলেন, ‘তোদের ডাকার একটা কারণ নাতনির জন্মদিন। পরের কথাগুলো যা বলব সেগুলো খুব মন দিয়ে শোন। এই কথাগুলোর একটাও যদি বাইরে বেরয় তাহলে সেটারদায়িত্ব তোদের। এটা একান্ত গোপনীয় থাকবে। শুধু তোরা চারজন আর বিচার কমিটির পাঁচজন জানে তোরা এখানে কেন এসেছিস। কি বুঝতে পারছিস তো কি বলতে চাইছি?’
ওরা ঘাড় কাত করে হ্যাঁ জানালো।
উনি আবার বলতে শুরু করলেন, ‘নষ্টচন্দ্রের রাতে একটা অঘটন ঘটেছে, ঘটেছে মানে ঘটানো হয়েছে। কে বা কারা জগন্নাথের স্ত্রীকে রেপ করেছে। আমরা কয়েকজনকে সন্দেহ করেছি। তাদের মধ্যে তোরাও আছিস। তোদের অপর কোনো জবরদস্তি নেই। যদি করে থাকিস তাহলে শিকার করে ফেল।’
খানিক সবাই চুপ করে রইল৷ ধীমান মুখ খুলল, ‘আমরা এ ঘটনা জানি না। ফলে এর সাথে আমরা যুক্ত নই।’ বাকিরা চুপ করে আছে। ভিতরে ভিতরে ভয়ে কাঁপছে।
গজেন্দ্র বললেন, ‘এ কথা যেন কোনো মতেই পাঁচ কান না হয়। হলে তার সমস্ত দায় এবং দায়িত্ব তোদের।’
ধীমান কথা বলল, ‘যাদের সন্দেহ করেছেন তাদের মধ্যে অন্যরা রটালেদায় আমাদের কিভাবে হতে পারে?’
গজেন্দ্র বললেন, ‘শুধু তোদেরকে সন্দেহ করেছে বিচার কমিটি। আর কেউ এর মধ্যে নেই।’
সফিকুল বলল, ‘ধীমানের মত ছেলে এরকম কাজে জড়িত থাকতে বলে মন হয়?’
গজেন্দ্র বললেন, ‘সফিকুল আমাকে প্রশ্ন করিস না। কমিটি অনেক বিবেচনা করেই তোদের ডেকেছে। এখানে ওসব বলে কোনো লাভ নেই।’
সফিকুল আবার বলল, ‘আমরা করিনি, আমরা জানি না, আমাদের দ্বারা একথা রটবেও না। আমরা কি যেতে পারি?’
গজেন্দ্র বললেন, ‘শুধু এইটুকু জিজ্ঞাসা করবার জন্যে কেউ নেমতন্ন করে তোদের চারজনকে খাওয়াবে না। আর বাড়ি যাবার এত তাড়া কিসের? তোদের পরীক্ষা করা হবে। সেটা হলে চলে যাবি।’
ধীমান বলল, ‘কিসের পরীক্ষা? আমরা তো জড়িত নই বললাম।’
গজেন্দ্র বললেন, ‘সেটা আমি শুনেছি। আমি বললাম তোরাই জড়িত। এতে কিছু হয় না। আমাকে প্রমান দিতে হবে। তেমনি তোরা বললি জড়িত নোস। ওতেও কিছু হয় না। প্রমান করতে হবে। আমি জানি তোদের কাছে বা আমাদের কাছে কোনো মজবুত প্রমান নেই। তাই বিচার কমিটি স্থির এই পরীক্ষাটা তোদের দিতেই হবে। আবারও মনে করিয়ে দিই যে কি পরীক্ষা দিচ্ছিস আর কেনই বা পরীক্ষা দিচ্ছিস সেটা কিন্তু আমার বাড়ি থেকে বেরোবার আগে ভুলে বেরোবি। নিজেদের মধ্যেও কোনো আলোচনা করবি না। হওয়ারও কান আছে। গোলাপির বদনাম রটলেদায় এবংদায়িত্ব তোদের।’ শাসানোর ভঙ্গিতে বললেন কথাগুলো।
ধীমান বলল, ‘কি পরীক্ষা দিতে হবে?’
গজেন্দ্র খোলসা না করে বললেন, ‘ওই ঘরে যা। ওখানে জোহরা বিবি আছে সেই বুঝিয়ে বলবে। আমি বাইরে আছি।’
ওরা ঘরে ঢুকে গেল। ঘরের মধ্যে একটা খাট, কিছু চেয়ার টেবিল আছে। একটা আলমারি আছে। ফ্যান চলছে। সাদা আলোতে ঘরটা ভরে আছে। দেখল জোহরা বিবি আর গোলাপী আছে। গোলাপী শুধু একটা সায়া আর ব্লাউজ পরে আছে। জোহরার বয়স হয়েছে। মধ্য চল্লিশ ছাড়িয়ে গেছে। ওর বর ওকে ছেড়ে চলে গেছে। ফেরত আসে নি, কোনো খবরও পাঠায় নি। বেঁচে আছে না মরে গেছে না অন্য সংসার করছে ও জানে না। বিচার কমিটির কোনো মহিলা ঘটিত কেস থাকলে সেখানে ওর বড় ভূমিকা থাকে। মহিলা পুলিশের মত। সেই মহিলার সাথে কথা বলা, মেয়েলি ব্যাপার গুলো জেনে নেওয়া। তবে ওর মুখ ভালো না। অনেক সময়ই খিস্তি মেরে কথা বলে।
গোলাপী ওদের দেখে অবাক হলো। কাদের পরীক্ষা নিতে হবে? ধীমানের পরীক্ষা? এলাকার সেরা মেধাবী ছাত্রটির? বাকিরা ওর বন্ধু। পবন অবশ্য এইধরনের কাজ করে কাপড় কাচার সাজা পেয়েছে। এরা করতে পারে? বিশ্বাস বা অবিশ্বাস করতে পারছে না।
জোহরা বলল, ‘আয় ভিতরে আয়। ওই চেয়ারগুলোতে বস।’
ওরা ঢুকে চেয়ারে বসলো। সব কেমন তালগোল পাকিয়ে যাচ্ছে। কি হতে চলেছে? এখানে গোলাপী বৌদি কেন? পরীক্ষার সাথে ওর কি সম্পর্ক? আবার জোহরা আছে, মানে কোনো মেয়েলি ব্যাপার আছে। কিন্তু ব্যাপারটা ঠিক কি? কেউ কিছু বলছে না। ভিতর শুকিয়ে আসছে। অন্তরে ভয় বড় হচ্ছে। পবনের হাতটা ধরে ধীমান একটু চাপ দিল, বোঝালো সঙ্গে আছি।
জোহরা বলতে শুরু করলো, ‘তোদের পরীক্ষা হলো তোদের বাঁড়ার মাপ নেওয়া হবে। তাতে বোঝা যাবে কে সেদিন গোলাপির ঘরে ঢুকেছিল।’
ভরং না করে সরাসরি বলে ফেলল।
নিজেরা খিস্তি মারে ঠিক আছে, কিন্তু এরকমভাবে কখনই না। মহিলাদের ন্যুনতম সম্মান ওরা দেবার চেষ্টা করে, সে যতই ফন্দি করে গুদ মারার চেষ্টা চালাক না কেন। কিন্তু এই জোহরার মুখে কিছু আটকায় না। গোলাপী বৌদির সামনেই কি সব বলতে শুরু করেছে। ওরা হা করে আছে, কিছু বলতে পারল না। গোলাপী লজ্জায় মাথা নামিয়ে আছে। একে তো এত সুন্দর পোশাক, তার ওপর এত মধুর ভাষণ। ওর মুখ যেন দুধে ঠেকে যায়!! মুখ থমথমে, চোখ ছলছলে।
জোহরা বলতে লাগলো, ‘দেখো বাপু লজ্জা পাও আর নাইবা পাও আমাকে বলতে হবে আর তোমাদেরও শুনতে হবে।’ নিজের মধুর ভাষণের ব্যাখা দিল জোহরা।
জোহরা বলল, ‘বাঁড়ার মাপ যদি নেওয়ায় হবে তাহলে আর এভাবে কেন? এই প্রশ্ন তোদের মনের মধ্যে আসতে পারে। আসলে গোলাপির মেশিনে ঢুকিয়ে মাপা হবে। মানে বুঝলি?’
ওরা বুঝলো না। অবাকের মত চেয়ে রইলো। কি বলতে চাইছে জোহরা বিবি?
জোহরা আবার বলল, ‘সেইরাতে কে ওর ফুটোতে ডান্ডা দিয়েছিল সেটা জানতে তোদের চার জনের ডান্ডা একে একে আবার ওই ফুটোতে দেওয়া হবে। গোলাপী মেপে বলবে কারটা সেদিন ঢুকেছিল। যারটা হবে সে ধরা পরলেই পরীক্ষা শেষ।’
ওরা অবাক হয়ে শুনলো। এটাও হতে পারে? জগাদা এটা করতে দিল? পবন টেনশনে পরে গেল। কারণ সেদিন কে ছিল ওরা চার জনই ভালো করে জানে। ধীমান ওকে হাত চেপে সাথ দিল। জোহরার কথা শেষ হলে গোলাপী কেঁদে উঠলো। বেশি জোরে না কিন্তু আওয়াজ করে। চোখের জল মুখ বেয়ে নেমে ওর ব্লাউজ ভেজাতে লাগলো।
জোহরাকে গোলাপী বলল, ‘আমি পারব না। তুমি ওদের বলেদাও। পরীক্ষা নেওয়া হয়ে গেছে। ওদের কেউ ছিল না সেই রাতে।’
জোহরা বলল, ‘সেটা আমি পারব না।’
গোলাপী হাত জোর করে কাঁদতে কাঁদতে জোহরার কাছে চলে এলো, বলল, ‘আমি হাত জোর করছি। আমাকে বাঁচতেদাও। আমি পারব না। আমার মতামতের কোনোদাম নেই। ওই গাধাটা যা বলল সেটাই হচ্ছে। আমি ওকে কতবার বললাম যে যা দুর্ঘটনা ঘটার সেটা ঘটে গেছে। আর না। উনি গোঁ ধরে রইলেন। আমার মরণ ছাড়া আর গতি নেই। সেদিন তেল খেয়েছিলাম। মরণ হলো না। কেন আমায় বাঁচিয়েছিল। এইদিনটা দেখবার জন্যে। তার আগেই আমি সরে যেতে চাইছিলাম। আমাকে মরতেও দিল না আবার বাঁচতেও দিল না। আমি কি কোনো মেশিন নাকি যে যা খুশি করবে। আমার মন বলে কিছু নেই? চাচি তোমার আর কি! তুমি শুধু বলবে আমি পরীক্ষা করে দেখেছি যে ওরা কেউ নয়। তুমি শুধু এইটুকু বলবে।’ গোলাপী কাঁদতে লাগলো। ধীমানরা বুঝলো কেন সেদিন গোলাপী বৌদি বিষ খেয়েছিল। ওদেরদায় সবটা। জীবনটা নষ্ট হলে বা চলে গেলে তার সবদায় ওদের। গতকালের আলোচনার পর আজ সব স্পষ্ট হয়ে গেছে। আবার মরবার চেষ্টা করতে পারে। সেটা আজকের ঘটনার জের হবে। কিন্তু আজকেরটা তো আলাদা কোনো ঘটনা নয়। সেদিনেরটার চালু অংশ।
গোলাপী কাঁদতে কাঁদতে আবার বলল, ‘চাচি তুমি ওদের বলে দিও পরীক্ষা হয়ে গেছে। আমি আবার কারোর সামনে কাপড় খুলতে পারব না।’
ধীমান দেখল সফিকুল একদৃষ্টে ওর দিকে তাকিয়ে আছে। ধীমান ওর দিকে তাকিয়ে ওর ভাষা বুঝলো।
ধীমান বলল, ‘চাচি বৌদি যখন বলছে যে ও এতে রাজি নয় তাহলে তুমি কেন ওদের বলে দিচ্ছ না যে পরীক্ষা হয়ে গেছে।’
জোহরা আবার একই কথা বলল, ‘পরীক্ষা না হলে কেন বলব পরীক্ষা হয়েছে।’
গোলাপী কেঁদে উঠলো, ‘আমি মরব, এবারে ঠিক মরব। আমার শরীরে আমার কোনো অধিকার নেই।’
সফিকুল বলে উঠলো, ‘না বৌদি অকথা মুখে এনো না। কেন তুমি মরবে? চাচি কি করলে পরীক্ষা থেকে ওকে রেহাই দেবে?’
জোহরা বলল, ‘তুই কেন বুঝছিস না আমি সেটা পারব না। পরীক্ষা না হলে অপরাধী ধরা পরবে না।’
সফিকুল জোর দিয়ে বলল, ‘ধরা। রাখো তো তোমাদের অপরাধী ধরা। জীবনের থেকে বড় কিছু নেই। এটা করলে যদি ও আবার ফলিডন খায় তুমি নেবে তার ভার?’
জোহরা বলল, ‘কিন্তু অপরাধী ধরা না পড়লে কি করে হবে? তুইও তো অপরাধী হতে পারিস?’
সফিকুল বলল, ‘হ্যাঁ আমিই অপরাধী। তুমি ওদের বলেদাও।’
সবাই অবাক হয়ে চাইল। গোলাপী সফিকুলের দিকে তাকালো। ভাবলো ওকে বাঁচাবার জন্যে নিশ্চয় এত বড়দায় নিতে চাইছে।
পবন আর চুপ করে থাকতে না পেরে বলে উঠলো, ‘সফিক তুই কেন মিথ্যা বলছিস। সেদিন গোলাপী বৌদীর ঘরে আমি ঢুকে ছিলাম।’
আবার গুলিয়ে যাচ্ছে গোলাপির। কি হচ্ছে। কান্না থেমে গেছে। ওর এত বড় সর্বনাশ করেছে… সেটারদায় নিয়ে দুই বন্ধু ঝগড়া শুরু করলো। মহান ওদের বন্ধুত্ব। কিন্তু ওর সতিত্ব যে ছিন্নভিন্ন হয়ে গেছে। এরা সত্যিই যুক্ত তো? নাকি ওকে বাঁচাবার জন্যে এসব করছে? এটা ঠিক এই পরীক্ষা যদি আবার ওকে দিতে হয় তাহলে গোলাপী আবার আত্মহত্যার চেষ্টা করবে। না না এবার আর চেষ্টা নয়, নিশ্চিতভাবেই করবে।
ধীমান উঠে গোলাপিকে ওঠাল। খাটে বসিয়ে ওর বুকে শাড়িটা দিয়ে দিল। জোহরার আর বুদ্ধি শুদ্ধি হবে না। শুধু শুধু শাড়িটা খুলে রেখেছে। তারপর স্বভাব ভঙ্গিতে বলল, ‘জগাদাকে জব্দ করার জন্যে এটা আমি প্ল্যান করেছিলাম। ফলে সবদায় আমার। বিচার কমিটি যা বলে বলুক তার আগে আমি বৌদির কাছে হাত জোর করে ক্ষমা চাইছি।’
পবন আবার বলল, ‘না বৌদি আমি সেদিন তোমার ঘরে ঢুকে ছিলাম। নির্দোষ তোমার ওপর আমি অত্যাচার চালিয়েছিলাম। সাজা আমার হোক।’
গোলাপী কান্না অনেক আগেই থেমে গেছে। কিন্তু ওর বিস্ময় কমছে না। স্পষ্ট করে বলে উঠলো, ‘সবাই চুপ। ধীমান তুমি বল। সব সত্যি কথা বল।’
ধীমান বলল, ‘আমি সত্যি বলছি। প্ল্যান আমার ছিল।’
গোলাপী আবার জিজ্ঞাসা করলো, ‘আমার ঘরে কে এসেছিল?’
ধীমান বলল, ‘সে আমাদের মধ্যে যে কেউ হতে পারত। আমি হতে পারতাম।’
গোলাপী বলল, ‘তার মানে তুমি আসনি। কে এসেছিল? বল, বল।’
পবন বলে উঠলো, ‘আমি ছিলাম।’
গোলাপী অধৈর্য্য হলো, ‘আঃ চুপ। ধীমান তুমি বল।’
ধীমান মাথা নিচু করে বলল, ‘পবন সত্যি বলছে। কিন্তু প্ল্যানটা আমার ছিল।’
গোলাপী সব বুঝলো। ওদের বলতে থাকলো, ‘তোমার পড়াশুনা করছ কিন্তু এটা বুঝলে না এটার মানে একটা স্ত্রীলোকের কাছে কি দাঁড়ায়? কোনো মহিলা আর কোনদিন মাথা তুলে বাঁচতে পারবে? সারা জীবনের জন্যে একটা ব্যবস্থা করে দিয়েছ। বরবাদ করে দিয়েছ আমার জীবন। কোনো মূল্য নেই আমার। কেউ না জানলেও আমি তো জানি।’
ধীমান মৃদুস্বরে বলল, ‘মজা করতে গিয়ে কতদূর এগোতে হবে বুঝতে পারিনি। পারলে আমাদের ক্ষমা কর। আর আমাদের যা হবার হবে কিন্তু আর কোনদিন মরবার কথা বল না।’
পবন এসে বলল, ‘হ্যাঁ বৌদি, যা হয়েছে সেটা হয়ে গেছে। আমাদের যা হবে সেটা হবে। কিন্তু মরবার কথা আর ভেব না। তুমি তো কিছু কর নি। তুমি কেন মরবে। সাজা পেতে হলে আমরা পাব।’
সফিকুল জোহরাকে বলল, ‘নিশ্চয় আর ওকে পরীক্ষা দিতে হবে না।’
জোহরা মাথা নেড়ে না বলল।
গোলাপী জোহরাকে বলল, ‘তুমি ওদের বলবে পরীক্ষা হয়ে গেছে। একটা মিথ্যা কথা বললে কিছু হয় না। তাছাড়া যে জন্যে বলবে সেটা তো আর দরকার নেই। তাও তুমি শুধু বলবে যে পরীক্ষা হয়ে গেছে। বাদ বাকিগুলো আমি বলব।’
গোলাপী ওদের বলল, ‘তোমাদের ওপর গেন্নাও হচ্ছে আবার শ্রদ্ধাও হচ্ছে। আমার জীবন বরবাদ করে দিলে!’
ওরা চিন্তায় পরে গেল গোলাপী বৌদি কি বলবে এবং তারপরের পরিনতি কি হবে?
All the contents posted by me have been downloaded from the internet. Credit goes to the original uploaders. Anyone having any issues with pictures posted, please message for removal.
Like Reply
#15
জানালার পাশের ছেলেটি উঠে যেতেই সফিকুল রাহাতকে ডাকলো, ‘ভাবি জানালার পাশে এসে বস। ভালো লাগবে।’
রাহাত উঠে এসে জানালার পাশে আর সফিকুলের পাশে বসলো। ট্রেন থামল পরের স্টেশনে। এদিকে ট্রেনে বেশি ভিড় থাকে না। তাই সহজে জায়গা পাওয়া যায় আর পছন্দ করে জায়গা পাল্টানো যায়। ট্রেন কয়েক মুহূর্ত থেমে আবার চলতে শুরু করলো। রাহাত জানালা দিয়ে বাইরে দেখছে। পাশে সফিকুল বসে আছে। রাহাত দেখছে কত বাড়ি, ঘর, গাছ গাছালি, মাঠ, প্রান্তর সব হুঁশ করে পার হয়ে যাচ্ছে। সফিকুল ঝাল মুড়ি কিনলো হকারের কাছে থেকে। একটা ঠোঙ্গা রাহাতের দিকে এগিয়ে দিয়ে বলল, ‘নাও, ভাবি একটু ঝাল মুড়ি খাও।’
রাহাত মুড়ির ঠোঙ্গা নিল কিন্তু সফিকুলকে বলল, ‘কি দরকার ছিল মুড়ি কেনার। ওত চিরকাল বাড়িতে খাই।’ মুড়ি হাতে করে বের করে মুখে দিল আর নজর জানালা দিয়ে বাইরে দিকে দিল। অনেক দিন পর ট্রেনে চেপে মন খুশি ভরে আছে। কত দিন পর গ্রাম থেকে বাইরে বেরোলো।
কয়েকটা স্টেশন গেলে সফিকুল দিলখুশ কিনলো। রাহাতকে দিল। বেশ গরম গরম বিক্রি করছিল লোকটা। ডাল আর চিনি দিয়ে বেশ সুস্বাদু একপ্রকার খাদ্য দিলখুশ। সফিকুল পছন্দ করে আর গরম গরম পেলেই কিনে খায়। আজ রাহাতকে দিল। রাহাত বলল, ‘তোর খুব পয়সা হয়েছে, নারে? এত বাজে খরচ করছিস কেন?’
সফিকুল বলল, ‘দিলখুশ খেতে আমারদারুন লাগে। তুমি বল তো কেমন লাগলো?’ ও রাহাতের কথা পাত্তা দিল না।
রাহাত মুখে দিলে সফিকুল ওর দিকে তাকিয়ে রইলো ওর কেমন লাগে সেটা জানার জন্যে। রাহাত স্বাদটা নিয়ে বলল, ‘এটা বেশ ভালো। আর আগে যতবার খেয়েছি সব ঠান্ডা ছিল। গরম গরম তাই টেস্টই আলাদা।’ চোখে মুখে তৃপ্তি।
রাহাতের ভালো লেগেছে দেখে সফিকুলের ভালো লাগলো। মন থেকে কাউকে কিছু খাওয়ালে এবং সেটা যদি তার ভালো লাগে তাহলে মন তৃপ্ত হয়। অনুভূতি কোনো জবাব হয় না।
সফিকুল বলল, ‘ভাবি তাড়াতাড়ি খেয়ে নাও, পরের স্টেশনে নামব।’
রাহাতের খাওয়া শেষ হলে ব্যাগ থেকে বের করে ওকে জলের বোতল দিল সফিকুল। রাহাত খানিকটা জল খেয়ে ফেরত দিল বোতলটা। স্টেশনে থামলে ওরা উঠে পড়ল। নেমে পায়ে পায়ে এগিয়ে গেল ওরা। স্টেশন থেকে বেরিয়ে হাঁটতে লাগলো। রিকশাতে যেতে রাজি হলো না রাহাত। বলল যে হেঁটে যেতে অনেক কিছু ভালো করে দেখা যায়। রিক্সা বড্ড তাড়াতাড়ি যায়!! মিনিট দশেক মূল রাস্তা ধরে হেঁটে একটা গলির মুখে এলো। একটা বাড়ির সামনে ওরা দাঁড়ালো। সফিকুল বলল, ‘এটা হলো ডক্টর সরকারের চেম্বার। প্রত্যেক দিনই এমন ভিড় থাকে। ফিরতে ফিরতে অনেক দেরী হয়ে যাবে ভাবি।’
রাহাত বলল, ‘সেত জানি। কি আর করা যাবে। নাম লেখাতে হবে না?’
সফিকুল বলল, ‘তুমি এখানে দাঁড়াও, আমি লিখিয়ে আসছি।’ বলে সফিকুল ভিতরে চলে গেল। কম্পাউন্ডার রোগী সামলাচ্ছে। ভিতরের ঘরটা বেশ বড়। চারিদিকে বেঞ্চ পাতা আর ঘরের মধ্যেও বেঞ্চ পাতা। বেশির ভাগ মহিলা রোগী। কেউ কেউ সাথে বাচ্চা নিয়ে এসেছে। একটা কোলাহল সৃষ্টি হয়েছে ভিতরে।
কম্পাউন্ডারের কাছে গিয়ে সফিকুল বলল, ‘নাম লেখাবো।’
কম্পাউন্ডার বলল, ‘কি নাম?’
সফিকুল-রাহাতুন্নেসা বিবি। কত নম্বর?
কম্পাউন্ডার-৭৩।
সফিকুল-মোটামুটি কখন হবে?
কম্পাউন্ডার- সে আমি জানি না। মোটামুটি সাড়ে তিনটে নাগাদ চলে এস।
সফিকুল- ঠিক আছে।
সফিকুল বাইরে বেরিয়ে এসে দেখল রাহাত একই জায়গাতে দাঁড়িয়ে আছে। সফিকুলকে দেখে বলল, ‘কি হলো?’
সফিকুল ওর দিকে তাকিয়ে বলল, ‘৭৩ নম্বর, সাড়ে তিনটের আগে হবে না।’
রাহাত বলল, ‘সাড়ে তিনটে মানে তো অনেক সময়। কি করব?’
সফিকুল বলল, ‘এক এখানে বসে থাকতে পার নাহলে আমার সাথে চল একটু ঘুরে আসি। সবে তো ৯টা বাজে।’
রাহাত বলল, ‘তাই চল। এত সময় বসে থাকতে পারব না।’
ওরা ওখান থেকে রওনা দিল।
রাহাতকে সফিকুল বলল, ‘কোথায় যাবে বল?’
রাহাত জবাব দিল, ‘আমি কি বলব! তোর কলেজ দেখব। আর যা খুশি দেখাস।’
সফিকুল বলল, ‘কলেজ খুলতে দেরী আছে। চল পার্কে যাই।’
রাহাত ছোট্ট করে বলল, ‘চল।’
হেঁটে হেঁটে ওরা পার্কে পৌছে গেল। বেশ সুন্দর গোছানো। একটা সরোবর আছে। নানান গাছপালা আর একটা মাঠ নিয়ে পার্ক। মাঠের চারিধারে ছোট রাস্তা করা আছে। সেটা দিয়ে এখনো কিছু লোক প্রাতঃভ্রমন করে নিচ্ছে। রাহাত দেখে অবাকই হলো পুরুষ এবং মহিলারা ট্রাক সুট পরে এত দেরিতে প্রাতঃভ্রমণ করছে দেখে। সিমেন্ট বাঁধানো বেঞ্চ করা আছে গোটাকয়েক। তাদের একটাতে বসলো ওরা। সামনে গাছের আড়ালে একজোড়া ছেলে মেয়ে বসে আছে। এত সকাল সকাল প্রেম করতে দেখেও রাহাতের আশ্চর্য্য লাগলো। এদের কি সময় জ্ঞান কিছু নেই। যাই হোক কিছু সময় বসে থাকলো। ছেলে মেয়ে দুটো গাছের আড়ালে জড়াজড়ি করছে হয়ত বা চুমুও খাচ্ছে। স্পষ্ট করে দেখা যাচ্ছে না। কিন্তু একটা আভাস পাওয়া যাচ্ছে। সামনা সামনি কাউকে চুমু খেতে দেখেনি রাহাত, তাও আবার দিনের আলোয়। শরীরে একটা শিরশিরানি দৌড়ে গেল। অন্য দিকে নজর দিতে চাইলেও বারবার ওদিকেই তাকাচ্ছে। নিষিদ্ধ কিছু দেখাতে একটা আলাদা টান বা আমেজ আছে। সেটা এড়ানো সহজ নয়। সফিকুল বেশি কথা বলছে না। টুকটাক এটা সেটা অপ্রয়োজনীয় কিছু বলছে। সফিকুল রাহাতকে দেখল যে ছেলে মেয়ের দিকে তাকিয়ে আছে।
সফিকুল বলল, ‘ভাবি এখানে এগুলো খুব কমন। কেউ কিছু মনে করে না।’
রাহাত বলল, ‘তাও এমন দিনে দুপুরে!!!’
সফিকুল বলল, ‘হয়ত টিউশনি পালিয়ে প্রেম করছে।’
রাহাত আর কিছু বলল না। খানিক বাদে সফিকুল বলল, ‘ভাবি চল কলেজ দেখবে বলছিলে। এখন খুলে গেছে।’
রাহাত বলল, ‘হ্যা দেখব তো! চল।’
ওরা পার্ক থেকে বেরিয়ে এলো। রাহাতের মনের মধ্যে ওই ছেলে মেয়ে দুটির কথা ঘোরাফেরা করতে লাগলো। কি সুন্দর মেয়েটা। ছেলেটাও বেশ ভালো। ওদের জুরি মানাবে ভালো। ধুরর!! কি সব ভাবছে। ওসব ভাবার দরকার নেই। ভাবার জন্যে ওদের অভিভাবকরা আছেন। তারা ভাববেন। কিন্তু কেমন অভিভাবক যে ছেলে মেয়ে কি করছে খোঁজ করে না। প্রেম তো করবে কিন্তু সাথে সাথে জীবন চালাতে গেলে যা করতে হবে সেটাও তো ঠিক মত করতে হবে। নাহলে পরবর্তী জীবন সুখের হবে না। ভাবতে ভাবতে ওরা সফিকুলের সামনে চলে এলো।
সফিকুল বলল, ‘ভাবি এটা আমাদের কলেজ।’
রাহাত দেখল একটা বড় বাড়ির সামনে এসে দাঁড়িয়েছে। বড় করে গেট করা আছে। তাতে বড় বড় করে লেখা আছে নন্দলাল কলেজ। কলেজ দেখে ওর মন ভরে গেল। নিজের জীবনে খুব বড় সখ ছিল কলেজে পড়ার, সেটা হয়নি। ছাত্রী হিসেবে কোনদিন কলেজে আসতে পারে নি। কোনো দিন আগে দেখেও নি। সফিকুল এই কলেজে পড়ে সেটা ভেবে ওর খুব ভালো লাগলো। আবেগে বুকের ভিতর জলীয় বাস্প তৈরী হয়েছে। কখন যে বাস্প জমে জল হয়ে চোখ দিয়ে নেমে এসেছে টের পায় নি রাহাত। সম্বিত ফিরল সফিকুলের কোথায়।
সফিকুল ওর চোখে জল দেখে বলল, ‘ভাবি কি হয়েছে? শরীর খারাপ লাগছে? বসবে একটু?’
রাহাত লজ্জা পেয়ে চোখের জল মুছে নিল। একটু ম্লান হেসে বলল, ‘না না, আমি ঠিক আছি। কিছু খারাপ লাগছে না।’
সফিকুল বলল, ‘তাহলে কাঁদছ কেন?’
রাহাত বলল, ‘কাঁদি নি। চোখে জল এসে গেছিল। জানিস আমার কলেজে পড়ার খুব ইচ্ছা ছিল। কিন্তু সেটা আমার জোটে নি। এই প্রথম কোনো কলেজ দেখলাম। তুই এই কলেজে পরিস ভেবেই আমার গর্ব হচ্ছিল। তাতেই হয়ত চোখে জল এসে গেছে। তুই ওসব বুঝবি না।’
সফিকুল বলল, ‘কি যে কর না!! কত হাজার হাজার ছেলেমেয়ে পড়ে এই কলেজে। এতে গর্ব করার কি আছে?’
রাহাত বলল, ‘নিজের কেউ তো তারা নয়।’
জটিল উত্তর পেয়ে সফিকুল আর কিছু বলল না। সফিকুল প্রসঙ্গ পাল্টে বলল, ‘ভিতরে যাবে?’
রাহাত বলল, ‘হ্যা যাব তো। এত দূর এলাম আর ভিতরটা দেখব না?’
সফিকুল বলল, ‘তাহলে চল।’
ওটা গেট পার করে ভিতরে ঢুকলো। সফিকুল বুঝতে পারছে না ভাবিকে কি দেখাবে। দেখার যে কি আছে সেটা ও বুঝতে পারে না। সেইতো ক্লাসরুম, স্টাফ রুম, প্রফেসর রুম আর ল্যাব। ভিতরে ঢুকে ওরা দোতলায় উঠে গেল। কলেজে ছাত্রছাত্রী এখনো আসে নি। দুইচার জন এসে গুলতানি মারছে। একটা রুম খোলা ছিল। ওটা কলেজের গ্যালারী। সেটা ফাঁকা। ওটার ভিতরে দুইজন ঢুকলো।
সফিকুল বলল, ‘এখানে আমাদের পাসের ক্লাস হয়।’
রাহাত দেখল ঘরটা অনেক বড়। দুইসারি বেঞ্চ পাতা আছে। মাঝে দিয়ে রাস্তা। প্রথম বেঞ্চের থেকে পরের বেঞ্চের উচ্চতা বেশি। শেষের বেঞ্চ অনেক উচুতে। স্কুলে এমনভাবে বেঞ্চ পাতা থাকত না। শেষের বেঞ্চের ছেলেরাও ঠিক মত শিক্ষককে ঠিক মত দেখতে পাবে। সামনের বেঞ্চের ছেলেদের জন্যে কোনো অসুবিধা হবে না। রাহাত ভাবলো বেশ ভালো ব্যবস্থা।
রাহাত মুখে বলল, ‘খুব সুন্দর। আমিও যদি এখানের ছাত্র হতাম!’
সফিকুল বলল, ‘বেশ হত। আমরা একসাথে কলেজে আসতাম আর আমি তোমার পাশে বসতাম।’
রাহাত বলল, ‘ছেলেমেয়ে পাশাপাশি বসে নাকি?’
সফিকুল বলল, ‘বসে তো, সব সময় নাহলেও মাঝে মধ্যে বসে।’
রাহাত বলল, ‘বেশ মজা তো!’
সফিকুল বলল, ‘হ্যা তা বটে।’
ওরা বেরিয়ে এলো। সফিকুল ওদের ডিপার্টমেন্টের সামনে এলো। ডিপার্টমেন্ট বন্ধ। রাহাতকে বলল, ‘এটা আমাদের ডিপার্টমেন্ট। এখানেই আমাদের অনার্সের ক্লাস হয় আর প্র্যাকটিকাল ক্লাস হয়। বন্ধ নাহলেও তোমাকে ভিতরে ঢুকিয়ে দেখাতে পারতাম না। বুঝছ তো?’
রাহাত বলল, ‘হ্যা বুঝেছি।’
বাইরে থেকে দেখে রাহাত বলল, ‘ঠিক আছে চল এবারে যাই।’
সফিকুল বলল, ‘চল।’
রাহাত আর সফিকুল বাইরে চলে এলো। রাহাতের চোখে মুখে একটা অদ্ভুত ভালো লাগা। একটা অদ্ভুত তৃপ্তি। যেন কত দিনের না দেখা বা স্বপ্নের রাজকুমারকে দেখে এলো। রাহাতের মুখে খুশি দেখে সফিকুল আশ্চর্য্য হলো না। গত কয়েক দিন অর সাথে গভীরভাবে মিশে দেখেছে যে ও মধ্যে একটা সহজ ভালবাসা আছে পড়াশোনার প্রতি। সেটাই খুব আশ্চর্যের। কারণ কোনো কারনই থাকতে পারে না এক গ্রাম্য বধূর পড়াশোনার প্রতি এত ভালবাসা। অবশ্য আল্লার তৈরী সব কিছু অনায়াসে ব্যাখা করা সম্ভব না। তাই সে চেষ্টাও করে না সফিকুল। প্রায় কিছুই না পাওয়া রাহাতকে এক ঝলক আনন্দের রশ্মি দেখিয়ে সফিকুল নিজেও আনন্দ পেল। আর এত সাধারণ একটা কলেজ দেখে যে কেউ এত খুশি হতে পারে সফিকুল সেটা আগে বুঝতে পারে নি। সফিকুলকে পড়ার জন্যে যে উত্সাহ বা চাপ দিত সেটা অন্তত কোনো ভড়ং নয়, একান্তই ভিতরের তাগিদে। সফিকুল অবাক হয় এটা ভেবে যে রাহাত ভাবি অর মধ্যে এমন কি দেখল যার জন্যে ওকে আবার এই পড়াশোনার রাজপথে এনে ফেলল। নিজের কাছে স্বীকার করতে সফিকুলের কোনো লজ্জা করে না যে রাহাত ভাবি গত কয়েক দিনে অর মধ্যে অনেক পরিবর্তন এনে দিয়েছে। পড়াশুনা গ্রহ থেকে ও ক্রমেই দূরে সরে সরে যাচ্ছিল। আল্লার অসীম করুনায় রাহাত ভাবি সঠিক সময়ে ওকে আবার সেই গ্রহে ফেরত এনেছে। এখন ওর পড়তে ভালো লাগে। সেটা রাহাত ভাবির ঘরে বসে পড়লে তো কোনো কথায় নেই। নিজের বিষয়ের প্রেমে পড়ে গেছে। জুলজি পড়ে আনন্দ পায়। মনে মনে রাহাত ভাবিকে ধন্যবাদ না দিয়ে পারে না। আর সেই রাহাত ভাবিকে নিজের কলেজ দেখিয়ে ধন্যবাদ দেওয়াটা হয়ে গেল।
কলেজ থেকে বেরোতেই ওদের সাথে ডালিয়ার দেখা হলো। সফিকুল দেখেছে যে শহরের হলেও এই মেয়েটি ওর সাথে বেশ যেচে কথা বলে। হয়ত মেয়েটি . বলেই। দেখা হতেই একগাল হেসে ডালিয়া সফিকুলকে বলল, ‘কি রে তুই এখানে? আজ তো কোনো ক্লাস হবে না।’
সফিকুল বলল, ‘আমি ক্লাস করতে আসিনি।’
ডালিয়া-তাহলে?
সফিকুল-এ হলো রাহাত ভাবি। ডাক্তার দেখাতে এসেছি।
ডালিয়া- ডাক্তার দেখাতে এসেছিস তো এখানে কি করছিস?
সফিকুল- ভাবির কলেজ দেখার সখ। সেটা হলো। আর ভাবি একটু বাথরুমে যাবে, তাই আর কি?
রাহাত ভাবলো সফিকুল মিথ্যা কেন বলছে। যাই হোক কোনো কারণ নিশ্চয় থাকবে। চুপ করে ওর কথা মত মনে মনে তৈরী হলো।
ডালিয়া বলল, ‘ভাবি চল আমার সাথে। সফিকুল তুই এখানে দাঁড়িয়ে থাক, আমরা আসছি একটু পর।’
সফিকুল বলল, ‘ওকে।’
রাহাতকে নিয়ে ডালিয়া আবার কলেজের ভিতরে গেল।
রাহাত বলল, ‘তোমার নাম কি?’
ডালিয়া বলল, ‘ডালিয়া। আমি সফিকুলের সাথে পড়ি। আর টিউশনিও একজায়গাতে যাই। ও আমার প্র্যাক্টিকালের পার্টনার।’
রাহাত বলল, ‘তোমার নামটা খুব সুন্দর। ও তাহলে তোমার খুব ভালো বন্ধু?’
ডালিয়া বলল, ‘জানি না। ও আমার ভালো বন্ধু, কিন্তু আমি ওর ভালো বন্ধু কিনা সেটা বুঝতে পারি না। আমি কোনো কিছু বললে এককান দিয়ে ঢোকায় আর অন্য কান দিয়ে বের করে দেয়। মাথার মধ্যে কিছু নেয় না।’
রাহাত বলল, ‘ও ঐরকমই। পড়াশুনা কেমন করে সফিক?’
ডালিয়া জবাব দিল, ‘কোনো ঠিক নেই। আগে মনে হত ঢিলাঢালা চলছে, এখন মনে হচ্ছে পড়াশুনা করছে। টিউশনি বা কলেজেও ভালো রেসপন্স করে। এমনিতে ওর খুব ভালো ছেলে, পড়াশুনাতেও আর আচার আচরনেও।’
রাহাত সহসা বলে উঠলো, ‘তোমার বয়ফ্রেন্ড আছে?’
ডালিয়া এমন সল্পপরিচিত মহিলার কাছে থেকে প্রশ্নটা শুনে থমকে গেল। উত্তেজিত না হয়ে শান্ত স্বরে বলল, ‘না, কেন বলত?’
রাহাত বলল, ‘না এমনি।’
ওদের ডিপার্টমেন্টের সামনে চলে এলো। ডিপার্টমেন্ট খুলে গেছে। ভিতরে থেকে একটা চাবি এনে বাথরুমের দরজা খুলে দিল ডালিয়া। রাহাত ভিতরে ঢুকে প্রস্রাব করে চলে এলো। ওরা আবার বাইরের দিকে বেরোতে থাকলো।
রাহাত বলল, ‘ডালিয়া সফিকুলকে একটু দেখে রেখো। এমনিতে গ্রামের বাইরে ও একা। হয়ত কারোর সাথে মিশতে সময় লাগে।’
ডালিয়া বলল, ‘তুমি চিন্তা কর না ভাবি। কলেজে কোনো অসুবিধা হয় না। তাছাড়া আমার বাড়ি এখানে। আমি তো আছি।’
বাইরে বেরোলে দেখল সফিকুল একলা দাঁড়িয়ে ছিল।
রাহাত আর সফিকুল চলে যাবার আগে ডালিয়া বলল, ‘কাল টিউশনি আছে মনে আছে তো?’
সফিকুল বলল, ‘আছে।’
ডালিয়া বলল, ‘আমার নোটটা নিয়ে আসিস।’
সফিকুল বলল, ‘ঠিক আছে। আজ চলি।’
ওরা এগিয়ে গেল। রাহাত একবার পিছন ফিরে দেখল ডালিয়া ওদের দিকে তাকিয়ে আছে।
রাহাত বলল, ‘আমাকে বাথরুম করতে পাঠালি কেন?’
সফিকুল বলল, ‘শুধু কলেজ দেখতে এসেছি শুনলে আমাকে পরে খ্যাপাত। এমনিতেই কলেজ আসি না। তাছাড়া আমরা অনেক আগে বাড়ি থেকে বেরিয়েছি।’
রাহাত বলল, ‘তা ঠিক একটু পেয়েছিল বটে। মেয়েটা বেশ সুন্দর না?’
সফিকুল বলল, ‘তা হবে।’
রাহাত বলল, ‘ঠিক করে বল। ব্যবহার কি ভালো।’
সফিকুল বলল, ‘সবাই তোমার মত রাগী হলে ভালো হত?’
রাহাত-‘আমি রাগী তো বেশ! তুই আমাকে নিয়ে এলি কেন? তাছাড়া আমার কথা বলছি না। ডালিয়ার কথা বলছিলাম।’
সফিকুল-দেখো ভাবি শহরের মেয়ে। ওরা ছেলে বা মেয়ে যে কারোর সাথে সহজে মিশতে পারে। আমাদের মত ইতস্তত করে না। এতে ভালো খারাপের কিছু নেই।
রাহাত-তুই বুঝিস না ও তোকে কেয়ার করে।
সফিকুল-ধুরর ছার তো! আমাদের হাতে এখনো অনেক সময় আছে। চল এখন খেয়ে নিই। তারপর একটা সিনেমা দেখি। গরমে আর কত সময় বাইরে ঘুরব।
রাহাত-তোর কি টাকা অনেক বেশি হয়েছে? ফালতু খরচ কেন করবি?
সফিকুল-বেশি হয় নি। তাছাড়া বড় হয়ে চাকরি করব। তখন হাতে টাকা থাকবে। এখন যেটা করতে ইচ্ছে করছে সেটা তখন করতে পারব না হয়ত। তাই শুধু টাকা টাকা ভাবি না। তাছাড়া সব সময় তো তুমি সাথে থাকবে না।।
রাহাত ওর দিকে তাকালো। সামনের দিকে তাকিয়ে আছে সফিকুল। আবার সামনের দিকে তাকিয়ে ওর সমানে সমানে চলতে শুরু করলো।
একটা হোটেলে খেয়ে নিল। তারপর একটা রিক্সা করে সিনেমা হলে চলে এলো। রাহাত খুব বেশি সিনেমা হলে এসে দেখেনি। গিয়াস বিয়ের পরে বার কয়েক এনেছিল। সেটাও কোন মান্ধাতার আমলে! মনেই পরে না। ব্যালকনিতে টিকিট কাটল সফিকুল। নিচে খুব বেশি হট্টগোল। নোংরা লোকজন বেশি। উপরে এমনিতে ভিড় কম, তাছাড়া যারা আসে না হট্টগোল করে না। তাই সফিকুলের ব্যালকনি ভালো লাগে। বাংলা সিনেমা। তাও ফ্লপ। তার জন্যে ওপরে ভিড় নেই বললেই চলে। ওরা টিকিট নিয়ে ভিতরে ঢুকলো। টর্চ হাতে লোকটা ওদের সিত দেখিয়ে দিল। ফাঁকা। ২০ জন মত এসেছে। সব ছড়িয়ে ছিটিয়ে বসে আছে। ওরা বসলো পাশাপাশি। কিছু সময়ের মধ্যে সিনেমা শুরু হলো। সফিকুলের সিনেমা দেখতে বেশি ইচ্ছা নেই। হলের মধ্যে এসি লাগানো তাই ঠান্ডা। সেইজন্যে ভাবিকে নিয়ে এসেছে। সিনেমা শুরু হতেই মন দিয়ে সিনেমা দেখছে ভাবি। সফিকুল ভাবে কি যে দেখে। সবই একই লাগে। শুধু রামের জায়গায় হনুমান নায়ক জাতীয় পার্থক্য। চোখ অন্ধকারে সয়ে গেছে অনেক আগেই। বাকি দর্শকদের দেখতে লাগলো। হলে অনেক সময় পর্দার থেকে দর্শকদের দেখতে বেশি ভালো লাগে। সফিকুলের ভাগ্য ভালো। আজ ও পর্দার থেকে পর্দার সামনে বেশি আকর্ষনীয় দৃশ্য পেয়ে গেল। সামনে দুই সারি আগে একটা লোক পাশে মেয়েছেলে নিয়ে বসে আছে। সফিকুল পরিস্কার দেখতে পাচ্ছে যে লোকটা মহিলার বুকে হাত দিয়েছে। হাত তো দেওয়া নয়, যেন ঠাসছে। সফিকুল খানিক দেখার পর রাহাতকে দেখল পর্দার দিকে তাকিয়ে সব গিলছে। সফিকুল ভাবির হাত ধরে নারা দিল, তারপর চোখের ইশারা করে সামনের ওদের দেখালো। ভাবি তো হা করে ওদের দেখল। সত্যি এমন হয়!! অবাক হয়ে গেল। চোখের সামনে কাউকে এমন ভাবে মাই দলতে দেখে নি। সিনেমা দেখা ওর মাথায় উঠলো। সফিকুলের হাতটা ভাবি ধরে থাকলো। মাঝে মাঝে সিনেমা দেখছিল, কিন্তু ওদের দিক থেকে চোখ সরাতে পারে নি। সফিকুল ভাবিকে হলে মধ্যে কিছু করতে চায় না। ও ধীর স্থির হয়ে খেলতে চায়। ভাবি এখন অনেকটা ওর আয়ত্বের মধ্যে আছে। হরবর না করলে পুরোপুরি চলে আসবে। সেটার জন্যে অপেক্ষা করছে। খানিক পরে হাফ টাইম হয়ে গেল। ওরা বাইরে চলে গেল। হাফ টাইমের পর আর ফেরত এলো না। পরে হাফটা ভাবি সিনেমা দেখল। শেষ হলে ওরা ডাক্তারের চেম্বারে চলে গেল। তখনও সাড়ে তিনটে বাজে নি।
(৬ঠ পর্ব সমাপ্ত)
All the contents posted by me have been downloaded from the internet. Credit goes to the original uploaders. Anyone having any issues with pictures posted, please message for removal.
[+] 1 user Likes stallionblack7's post
Like Reply
#16
valo laglo
Like Reply
#17
অনেক সুন্দর গল্প,,,আপডেট দেন দয়া করে,,,
Like Reply
#18
R ki update hobe na golpo ta?
Like Reply
#19
Sorry for late upload...
All the contents posted by me have been downloaded from the internet. Credit goes to the original uploaders. Anyone having any issues with pictures posted, please message for removal.
Like Reply
#20
(৭ম পর্ব)
সফিকুলরা যখন ডাক্তারের কাছে যাবার কল পেল তখন বিকেল হয়ে গেছে। কম্পাউন্ডার রাহাতের নাম ধরে ডাকতেই রাহাত উঠে দাঁড়ালো। সামনের ঘরে বেঞ্চে ওরা বসে ছিল।
রাহাত সফিকুলের দিকে তাকিয়ে নিচু গলায় বলল, ‘তুই আমার সাথে চল। আজ আমার বর সাজবি। তুই এখন থেকে গিয়াস। মনে রাখিস।’
সফিকুল ভ্যাবাচ্যাকা খেয়ে গেল। ও জানে না রাহাত কিসের জন্যে ডাক্তারের কাছে এসেছে। একজন স্ত্রীরোগ বিশেষজ্ঞর কাছে যাবে বলেছিল, কিন্তু কেন সেটা বলে নি। কলেজে আসার কারণে ও ডাক্তার পট্টির খবর জানে, সেই সুবাদে এই ডাক্তারের নামও।
সফিকুল রাহাতের পিছন পিছন চেম্বারের ভিতরে প্রবেশ করলো। ভিতরটা বেশ ছিমছাম। এসি চলছে। ঠান্ডা ঠান্ডা। একটা টেবিল পাতা আছে, তার পিছনে চেয়ারে বসে ডাক্তার। মধ্যবয়স্ক। চুল সাদা কালো। কালো ফ্রেমেরদাদু মার্কা চশমা পরা। টেবিলে নানান কাগজ পত্র আছে, একটা কলমদানি, স্টেথো। পাশে একটা হাই বেঞ্চ আছে। তার ওপর একটা কালো রঙের তোষক। যেরকম একটা ডাক্তারের চেম্বারে থাকে আর কি!
ডাক্তার ওদের দেখে প্রেস্কিপ্সনে কলম রেখে জিজ্ঞাসা করলো, ‘কি নাম?’
রাহাত বলল, ‘রাহাতুন্নেসা বিবি।’
-বয়স?
-২৮।
-স্বামীর নাম?
-মহম্মদ গিয়াসুদ্দিন।
-সঙ্গে কে এসেছে?
-আমার স্বামী।
-উনি আপনার স্বামী?
-হ্যা।
-কি সমস্যা?
-ডাক্তারবাবু সমস্যা বলতে কিছু নেই। সমস্যা আছে কিনা সেটা জানতে এসেছি।
-একটু খুলে বলুন।
-আমাদের সাদী হয়েছে ৫-৬ বছর হবে। এখনো বাচ্চা হয় নি। হয়নি মানে আমরা চাইনি। এখন বাচ্চা নিতে চাই। সেইজন্যে আমরা ঠিক আছি কিনা মানে শারীরিকভাবে জানতে চাইছি।
-খুব ভালো। কিছু পরীক্ষা করাতে হবে। আর কিছু প্রশ্ন করব সেগুলোর ঠিক ঠিক উত্তর দেবেন। মেয়েলি প্রশ্ন কিন্তু লজ্জা পাবেন না যেন।
-ঠিক আছে।
ডাক্তারবাবু রাহাতের মুখের দিকে তাকিয়ে নির্বিকার মুখে বলল, ‘আপনার মাসিক কবে হয়?’
রাহাত লজ্জায় মাথা নামালো, কিন্তু উত্তর দিল, ‘আঠাশ দিন অন্তর হয়। গত মাসের পনের তারিখে হয়েছিল।’
ডাক্তার জিজ্ঞাসা করলো, ‘আপনি হিসেব রাখেন না মোটামুটি করে বলছেন?’
রাহাত বলল, ‘গত কয়েকবার ধরে হিসেব রেখেছিলাম।’
ডাক্তার বলল, ‘কতদিন ধরে চলে?’
রাহাত বলল, ‘মোটামুটি চার দিন।’
ডাক্তার বলল, ‘ব্লিডিং কেমন হয়?’
রাহাত বলল, ‘মাঝারি।’
ডাক্তার-বাচ্চা যখন নেননি তাহলে জন্ম নিয়ন্ত্রনের জন্যে কি ব্যবস্থা নিয়েছেন?
রাহাত-আমি পিল খাই।
ডাক্তার -পিল খাওয়া ভালো নয়, সাইড এফেক্ট থাকে।
রাহাত-তা জানি, কিন্তু ও অন্য কিছু ব্যবস্থা নিতে রাজি নয়।
ডাক্তার-যাই হোক, যখন বাচ্চা নেবেন তখন পিল খাওয়া বন্ধ করবেন। সেইসময় কিছু সমস্যা দেখা দিতে পারে, তবে অসুবিধে নেই, ঠিক হয়ে যাবে। কোনো সমস্যা হলে আবার আসবেন।
রাহাত-আচ্ছা।
ডাক্তার- ওই টেবিলে শুয়ে পড়ুন।
রাহাত টেবিলের ওপর শুয়ে পড়ল। পিঠের ওপর, টানটান করে। ডাক্তার চেয়ার থেকে উঠে গেলেন রাহাতের কাছে। স্থেথ হাতে করে নিয়ে নিলেন। সফিকুল দুরে একটা চেয়ারে বসে ছিল, পাশের চেয়ারে খানিক আগে রাহাত ছিল। ও দেখতে লাগলো ডাক্তার আর রাহাতের কারবার। ডাক্তার রাহাতের বুকে স্থেথ বসিয়ে পরীক্ষা করতে লাগলেন। কখনো রাহাতকে দম ধরতে, কখনো ছাড়তে বললেন। রাহাত সেইমত করতে লাগলো।স্থেথ দিয়ে পরীক্ষা শেষ হলে ডাক্তার রক্তচাপ মাপলেন। রাহাতের প্রেসার মাপাতে খুব ভালো লাগে। যখন বাহুতে চাপ পরে এবং তারপর যখন বাহুটা চাপ মুক্ত হয় তখন। কিন্তু সেটা খুব অল্পস্থায়ী। তাই বেশি সুখ নিতে পারে না।
মাপা শেষ হলে রাহাত জিজ্ঞাসা করলো, ‘কোনো অসুবিধা আছে ডাক্তারবাবু?’
ডাক্তার বললেন, ‘না, সব নরমাল।’
ডাক্তার একটু থেমে আবার বললেন উঠলেন, ‘আমি আপনার ভ্যাজাইনা পরীক্ষা করব?’
রাহাত একটু দমকে গেল। সামলে নিয়ে বলল, ‘এখানে?’
ডাক্তার বললেন, ‘পাশের ঘরে চলুন।’
তারপরে সফিকুলের দিকে বললেন, ‘আপনিও চলুন।’
এখন তো কারণ অকারণে ডাক্তার পেটানো একটা ফ্যাশন হয়ে উঠেছে। নিজে স্ত্রীরোগ বিশেষজ্ঞ, তাই রোগীর সাথে বাড়ির লোক থাকাটা বাঞ্চনীয়। নাহলে আবার শ্লীলতাহানির খবর হতে পারে। ডাক্তার সেটা হয়ে দিতে চান না। খবর রসালো করে টিভি, খবরের কাগজে বেলান হবে।
সফিকুল যাবে দেখে রাহাত বলে উঠলো, ‘ও যাবার দরকার নেই। আমি একা গেলেই হবে। আমার কোনো আপত্তি নেই।’
ডাক্তার বললেন, ‘আমার অসুবিধা আছে। উনি তো আপনার স্বামী? তাহলে আবার লজ্জা কিসের? সত্যিই স্বামী তো?’
রাহাত বলল, ‘হ্যা।’
ওরা তিন জনে পাশের ঘরে গেল। মাঝারি মাপের ঘর। একদিকে একটা সিঙ্গল খাট পাতা আছে। খাটটার মাঝ বরাবর পর্দা ঝোলানোর ব্যবস্থা করা আছে। মানে রোগী যদি খাটের ওপর শুয়ে পরে তাহলে রোগীর পেটের ওপর ছোট উচ্চতার একটা পর্দা আছে। রোগী মাথা উঁচু করে ডাক্তার কি পরীক্ষা করছেন দেখতে পাবে না। অন্য দিকে একটা বেঞ্চ পাতা আছে। সম্ভবত রোগীর বাড়ির লোকের বসার জন্যে। ওটা খাটের সামনের দিকে বসানো আছে। অর্থাত বেঞ্চে বসে রোগীর পর্দার আড়ালে যে নিম্ন অংশ থাকবে তা দেখতে পাবে না, শুধু পেট থেকে মাথা পর্যন্ত দেখতে পাবে। রাহাতকে ওই খাটে শুতে বললেন ডাক্তারবাবু। রাহাত শুয়ে পড়লে পর্দা নামিয়ে নিন্মাঙ্গ আড়াল করে দিলেন। সফিকুল বেঞ্চে বসে দেখছে। রাহাত বিশেষ লজ্জা পাচ্ছে না। বেশ সপ্রতিভভাবে করে যাচ্ছে।
পর্দা নামানোর পরে রাহাতকে ডাক্তার বললেন, ‘পা দুটো ভাঁজ করে শাড়ি সায়া গুটিয়ে তলপেটের কাছে আনুন। হ্যা হ্যা… পা দুটো ফাঁক করে থাকুন।’
ডাক্তার বলতে বলতে সরে এসে দেওয়াল আলমারি থেকে গ্লাভস বের করে হাতে পরে নিলেন। তারপর রাহাতের পায়ের কাছে চলে গেলেন। সফিকুল দেখল রাহাত চোখ বন্ধ করে ফেলেছে। ডাক্তার রাহাতের গুদের দিকে একটা দৃষ্টি হেনে দেখলেন বালের সুন্দরবন হয়ে আছে। ডাক্তার বাল ভর্তি গুদ পরীক্ষা করেন না। নিজেই নিজের জন্যে নীতি তৈরী করে রেখেছেন।
দেখেই মুখ ঘুরিয়ে নিলেন, ‘ওঃ নো। একেবারে লোমে ভর্তি। নোংরা হয়ে আছে। আমি লোমওয়ালা ভাজাইনা পরীক্ষা করি না। যান পরিস্কার হয়ে আসুন।’ বিরক্তির সাথে কথাগুলো বললেন।
রাহাত ফ্যাসাদে পড়ল। ওর ছয় মাসে নয় মাসে বাল পরিস্কার হয় না। ওর ছয় বছরে নয় বছরে পরিস্কার হয়। গিয়াস করে দেয়। নিজে কোনো দিন পরিস্কার করার চেষ্টা করে নি, দরকারও হয় নি। ডাক্তারের কথা শুনে চিন্তায় পড়ে গেল।
রাহাত জোর করে একবার বলেই ফেলল, ‘পরিস্কার করতেই হবে? না করলে হয় না?’
ডাক্তার বললেন, ‘আমার কাছে হয় না। হান্নান ডাক্তারের কাছে যান। ওর কাছে হবে। সময় নষ্ট না করে পাশের বাথরুমে চলে যান।’ ডাক্তার বিরক্ত। সফিকুল ভেবে মজা পেল যে এই ডাক্তার খবর রাখেন হান্নান ডাক্তার বালওয়ালা গুদ পরীক্ষা করে থাকেন।
ডাক্তারবাবু রাহাতের শাড়ি সায়া নামিয়ে গুদ ঢেকে পর্দা সরিয়ে দিলেন। রাহাত উঠে বসলো। ডাক্তারকে বলেই ফেলল, ‘আগে কোনো দিন করিনি।’
ডাক্তার বিরক্ত না হয়ে শান্ত গলায় বললেন, ‘যদি ওখানে লোম থাকে তাহলে পরীক্ষা করতে অসুবিধা। আর সাম্পেল ঠিক না পেতেও পারি। তাই পরিস্কার রাখা জরুরি। আগে তো নিজে করেন নি মানলাম। কিন্তু কে করে দিত?’
রাহাত বলে ফেলল, ‘আমার স্বামী।’
ডাক্তার একটু উল্লসিত হয়ে বলে ফেললেন, ‘ব্যাস! তাহলে চিন্তার কি আছে? ওকে সাথে নিয়ে যান।’
ভুল করে যে মিথ্যা বলবে সেটা ভাবেনি। এখনো ফাঁদে পড়ে গেছে। রাহাত জবাব দিল, ‘না না। বাড়িতে করত। এখানে আমি পারব। কিন্তু যন্ত্রপাতি কোথায় পাব?’
ডাক্তার বললেন, ‘পাশের বাথরুমে সব পাবেন। কাচি, রেজার, ব্লেড, সাবান। একটু তাড়াতাড়ি করবেন।’
রাহাত মাথা নেড়ে চলে গেল বাথরুমে। ডাক্তার সফিকুলের পাশের চেয়ারে বসে পড়লেন। একটা সিগারেট বের করে ধরিয়ে ফেললেন। সফিকুল অবাক হয়ে দেখল যারা মানুষের জীবন বাঁচানোর কারবার করেন তারাই ক্যান্সারের ইন্ধন সিগারেট পান করেন, তাও আবার নিজের চেম্বারে।
ডাক্তার নিজে থেকেই বলতে শুরু করলেন, ‘সিগারেট খাচ্ছি দেখে অবাক হলেন মনে হচ্ছে। সেই সকাল থেকে রোগী দেখা শুরু করেছি। আর কত সময় চলবে কে জানে? মাঝে কোনো মতে দুপুরের খাবারটা খেলাম, বলা ভালো গিললাম। খাবার সময় কোথায়? আরে ভাই আমরাও তো মানুষ। মাঝে মাঝে দুএকটা এমন রোগী পেলে সিগারেট ফুঁকতে পারি। আপনার বাড়ি কোথায়?’
হটাৎ নিজের কথা বাদ দিয়ে সফিকুলকে জিজ্ঞাসা করলেন।
সফিকুল ডাক্তার ওকে সম্মান দিয়ে আপনি করে বলছে দেখে একটু থতমত খেয়ে গিয়েছিল। সামলে নিয়ে জবাব দিল, ‘রমনগড়।’
ডাক্তার বললেন, ‘চমত্কার গ্রাম। কারোর একটা বিয়েতে গিয়েছিলাম। এমনিতেও রমনগড়ের খ্যাতি আছে। ছেলে মেয়েরা সব ভালো ভালো কাজ করছে। তা তুমি কিসে পড়?’
সফিকুল চট করে উত্তর দিল, ‘বি এস সি সেকেন্ড ইয়ার।’
ডাক্তার বললেন, ‘কোন কলেজ?’
সফিকুল আগের উত্তর দিয়েই বোকা বনে গেছে। ও ভুলে গেছে যে ও এখানে রাহাতের স্বামী, মোহাম্মদ গিয়াসুদ্দিন।
এবারে নির্দ্বিধায় বলল, ‘এইত নন্দলাল কলেজ।’
ডাক্তার বলল, ‘কি অনার্স?’
সফিকুল বলল, ‘জুলজি।’
ডাক্তার বললেন, ‘ওখানে উপেন বাবু আছেন না?’
সফিকুল বলল, ‘হ্যা, খুব ভালো পড়ান।’
ডাক্তার একটু হেসে বললেন, ‘আমার বন্ধু। একসাথে স্কুলে পড়েছি। রমনগড়ের ছেলেমেয়েদের ভালো নাম আছে। আর যাই কর না কেন ভালো করে পড়াশুনা কর। ওটাই কিন্তু জীবনে কি করবে সেটা ঠিক করে দেবে।’
সফিকুলের ডাক্তারের কাছে থেকে জ্ঞান শুনতে ভালো লাগছিল না। রাহাত ভাবি পড়া পড়া করে কান পাকিয়ে ফেলেছে। নিজেও চেষ্টা করছে। তারওপর যদি ২ মিনিটের পরিচয়ে পড়ার জন্যে জ্ঞান মারতে থাকে তাহলে আনন্দ হবে? ডাক্তারের জ্ঞানবর্ষণ থেকে ও মুক্তি পেল। রাহাত ভাবি বাথরুম থেকে বেরিয়ে এসেছে। নিজে থেকেই গিয়ে খাটে শুয়ে পড়ল।
ডাক্তারের সিগারেট খাওয়া কিছুক্ষণ আগে শেষ হয়ে গেছে। গ্লাভস পরে আবার রাহাতের দিকে এগিয়ে গেলেন। পর্দা ফেললেন পেটের ওপর। বলতে হলো না, রাহাত নিজে থেকেই শাড়ি সায়া গুটিয়ে তলপেটের কাছে এনে গুদ উন্মুক্ত করে দিল ডাক্তারের পরীক্ষার জন্যে। পা জোড়া একটু ফাঁকা করে ডাক্তারের সুবিধা করে দিল। সফিকুল একদৃষ্টে ওদের দিকে তাকিয়ে আছে। মনে মনে ভাবছে ডাক্তার কত ভাগ্যবান যে রাহাত ভাবি ওর সামনে গুদ নিজে থেকেই খুলে দিচ্ছে, হোক না সেটা পরীক্ষার জন্যে। কিন্তু পরীক্ষা করবার আগে চোখের আরাম তো নিশ্চিত। সেইদিন পাটের খেতে মাত্র এক ঝলক দেখেছিল গুদখানি। তারপর আর সৌভাগ্য হয় নি। আজ যদি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ হত তাহলে এই ডাক্তারের মত নিজেও রাহাতের গুদ নিয়ে পরীক্ষা করতে পারত।
ডাক্তার বললেন, ‘আরে একি করেছেন? শেভ করতে গিয়ে তো কেটে ফেলেছেন? তাছাড়া ক্লিন শেভও হয় নি। খাপছাড়া, এবড়ো খেবড়ো হয়ে আছে। যা হয়েছে তাতে কোনো অসুবিধা আর হবে না। কাজ চলে যাবে। কিন্তু রক্ত পড়ছে যে! ফোটকিরি রাখা ছিল তো, লাগালে রক্ত পরা বন্ধ হত। দাঁড়ান দেখছি। অরূপ এই অরূপ, এদিকে একবার ভিতরে আয়। ফার্স্ট এইড বক্স নিয়ে আসবি।’ শেষ কথাগুলো একটু উচ্চস্বরে বললেন। একটু পরে কম্পাউন্ডার ফার্স্ট এইড বক্স নিয়ে ঘরের মধ্যে এলো। কম্পাউন্ডারের নাম যে অরূপ সেটা সফিকুল জানত না। এগিয়ে গেল ডাক্তারের কাছে। ডাক্তার তখন রাহাতের গুদের সামনে অপেক্ষা করছেন। অরূপ বক্স খুলে দাঁড়িয়ে রইলো। সফিকুল নিশ্চিত মালটা রাহাতের যৌবন উপভোগ করছে। ডবকা ভাবি। খোলা গুদ। কে ছাড়বে? কম্পাউন্ডার হলেও অরুপকে দেখতে পুরনো দিনের বাংলা সিনেমার ভিলেনের মত। পাতলা গোঁফ। পায়জামা পাঞ্জাবি পরিয়ে দিলে একেবারে একশ শতাংশ লুচ্চা লাগবে। তা সেই অরূপ মুফতে গুদ দর্শন ছাড়বে কেন? সফিকুল দেখছে যে যখন ডাক্তার রাহাত ভাবির ক্ষতে শুশ্রুষা করছে তখন অরূপ মাথা উচু করে নিজের অবস্থান ঠিক করে যৌনআনন্দ নিচ্ছে। রাহাতের অবস্থার সুযোগ নিচ্ছে বলে সফিকুলের ভালো লাগছে না। থাকত নিজের ফর্মে বের করে দিত গুদ দেখা! ভাবির মুখের সামনে পরে পালাবার পথ পেত না। ডাক্তারের মেরামতির কাজ শেষ হলে ফাস্ট এইড বক্সের সব কিছু অরুপকে দিয়ে দিলেন।
ডাক্তার বললেন, ‘আর কত জন আছে?’
অরূপ বলল, ‘আর কেউ নেই। এরাই শেষ।’
ডাক্তার বলল, ‘ঠিক আছে। তুই যা। আবার দরকার হলে ডাকব।’
অরূপ চলে গেল। সফিকুল ভাবলো শেষের রোগী রাহাত ভাবিকেই হতে হলো। লম্বা লাইনের শেষে পড়লে মন খারাপ করে সফিকুলের। পিছনে কেউ থাকলে তাও মনে কেউ ওর পিছনে আছে। কি আর করা যাবে।
ডাক্তার রাহাতের গুদ পরীক্ষা করতে লাগলেন। সফিকুল দূর থেকে দেখতে পেল না কি পরীক্ষা করছেন উনি। মাঝে মধ্যে কিছু যন্ত্রপাটির অংশবিশেষ দেখতে পাচ্ছে।
ডাক্তার রাহাতকে জিজ্ঞাসা করলেন, ‘আপনার সিক্রেশন কেমন হয়?’
রাহাত বুঝতে পারল না। নির্বোধের মত মুখ করে ডাক্তারের দিকে তাকিয়ে রইলো। রোগী যে তার প্রশ্ন বোঝেনি সেটা ডাক্তার রোগীর মুখের দিকে তাকিয়ে ধরতে পারলেন।
আবার বললেন, ‘আপনি যখন আপনার স্বামীর সাথে ইন্টারকোর্স করেন তখন রস কেমন ঝরে?’
রাহাত তাও মানে বুঝলো না। গিয়াসের সাথে চোদাচুদির সময় রস কতটা ঝরে কোনো দিন মাপে নি। ডাক্তারকে বলল, ‘জানি না।’
ডাক্তার বললেন, ‘মানে?’
রাহাত-কোনদিন মাপি নি।
ডাক্তার- কেউ মাপে না। তখন আপনার ভাজাইনা একেবারে পিচ্ছিল হয়ে যায় না শুকনো থাকে?
রাহাত একটু ভেবে বলল, ‘পিচ্ছিল হয়। বাইরে গড়িয়েও আসে।’ গিয়াস যে কয়দিন থাকে ওর গুদের ভর্তা বানিয়ে ফেলে। অপেক্ষায় অপেক্ষায় এমনিতেই গুদ রসিয়ে থাকে। সামলাতে যে কি করতে সেটা নিজেই জানে।
ডাক্তার বললেন, ‘দেখে মনে হচ্ছে আপনার কোনো সমস্যা নেই। তাও ভাজাইনা থেকে স্যাম্পেল নিয়ে পরীক্ষা করাতে হবে। আপনি কি রাজি আছেন?’
রাহাত তো এটার জন্যেই এসেছে। নিজের শরীরে কোনো সমস্যা আছে কিনা জানতে। নিজে সুস্থ থাকলে নিশ্চয় গিয়াসের সমস্যা আছে। না হলে বিয়ের এত বছর, এত চোদনের পরেও কেন বাচ্চা হবে না। গিয়াসকে তো রাজি করানো যায় নি ডাক্তারের কাছে পরীক্ষা করানোর জন্যে। সফিকুল ছিল বলে নিজেরটা করাতে পারল। অন্তত নিজের দিক থেকে পরিস্কার হয়ে থাকবে আসল সমস্যাটা কার? আর তার কোনো প্রতিকার আছে কিনা সেটাও জানতে চেষ্টা করবে। বয়স তো এমন বেশি হয়নি যে সমস্যা না থাকলেও বাচ্চা হবে না।
রাহাত মাথা নেড়ে হ্যা করলো।
ডাক্তার বলল, ‘আমার চেম্বারে ভ্যাজাইনা বা স্পার্মের স্যাম্পেল কালেকশন করি। পরীক্ষার জন্যে কলকাতায় পাঠাই। রিপোর্ট আসতে একটু সময় লাগে। আর ইচ্ছে করলে নিজেরাও কলকাতায় গিয়ে স্যাম্পেল দিয়ে আসতে পারেন। যেটা ইচ্ছা সেটাই করতে পারেন।’
রাহাত কলকাতা যাবার ঝক্কি নিতে পারবে না। তাছাড়া ওর কোনো তাড়া নেই। সফিকুল ওকে এনেছে বলেই আসতে পেরেছে। ও রাজি না হলে নিজেকে পরীক্ষা করাতে পারত না। নিজের মনের কৌতুহল কৌতুহলই থেকে যেত। রাহাত বলল, ‘আপনি স্যাম্পেল নিয়ে নিন। সময় লাগলেও কোনো আপত্তি নেই।’
ডাক্তার বললেন, ‘ওকে।’
All the contents posted by me have been downloaded from the internet. Credit goes to the original uploaders. Anyone having any issues with pictures posted, please message for removal.
Like Reply




Users browsing this thread: 1 Guest(s)