Thread Rating:
  • 79 Vote(s) - 3.53 Average
  • 1
  • 2
  • 3
  • 4
  • 5
Misc. Erotica অনঙ্গর অণু পানু (a collection of micro-stories) _ অনঙ্গদেব রসতীর্থ
বিশাখা

শুরু:
আমি ঝাড়া হাত-পা মানুষ; নিজের মতোই একা থাকতে পছন্দ করি।
বিয়ে-থা করিনি; মূল যে কারণে লোকে ঘটা করে বিয়ে করে, আমি সেই রিপুটিকে সংহত করতে, বিয়েকেই একমাত্র পরাকাষ্ঠা বলে মনে করি না, তাই।
আপাতত আমি শহরে একাই থাকি এবং ছোটোখাটো একটা ব‍্যবসা করে পেট চালাই।
গ্রামে আমার পৈতৃক ভিটেমাটি আছে বটে, তবে সেখানে অনেকদিন আর যাওয়া হয়ে ওঠেনি।
শহরে আমাদের ঘনিষ্ঠ বন্ধুদের মধ্যে একটা সংগঠন বা ক্লাব আছে; তার নাম, 'অশরীরী অনুসন্ধান সংঘ'।
এই সংস্থার পক্ষ থেকে আমরা বাংলার প্রত‍্যন্ত গ্রামে-গঞ্জে ঘুরে-ঘুরে, ভূতের খোঁজ পাওয়ার চেষ্টা করি। বেশিরভাগ সময়ই অবশ্য আমাদের সমস্ত পরিশ্রমই জলে যায়; আসল খবরের চেয়ে ভূত সম্পর্কে ভুয়ো খবর, আর গুজবই বেশি রটে।
 
এ বারও তেমনই একটা খবর পেয়ে, আমি এই বুড়ো বটতলা গ্রামে এসে হাজির হয়েছি।
প্রথমেই বলে রাখি, আমরা বন্ধুরা মিলে, ভূত সম্পর্কে খুব সিরিয়াসলি রিসার্চ করতে চাইছি। প্রত‍্যেকেই ভূততত্ত্বের বিশেষ কোনও একটা দিক নিয়ে, জোর গবেষণা চালাচ্ছি।
এ ব‍্যাপারে আমার স্পেসিফিকেশনটা হল, পেত্নী, বা ডাইনিদের অনুসঙ্গে দেখেছি, সব সময় একটা সিডাকটিভ যৌনতার ইতিহাস লুকিয়ে থাকে। বেশিরভাগ ক্ষেত্রেই অবৈধ যৌনতার স্বীকার হয়ে, অসহায়া নারীরা অপমৃত্যুর মুখে পড়ে, বিদেহী ও অতৃপ্ত আত্মা হয়ে ওঠে।
আমি এই নারী-অশরীরী ও তাদের অতৃপ্ত ও বিকৃত যৌনতার পটভূমি নিয়েই মূলত আমার অনুসন্ধান চালাচ্ছি।
 
বুড়ো বটতলা একেবারে প্রত‍্যন্ত গণ্ডগ্রাম। চারদিকে এখানে এতো বুনো গাছপালা যে, যায়গাটাকে বাইরে থেকে গভীর জঙ্গল বলেই মনে হয়।
গ্রামে কয়েক ঘর মাত্র গৃহস্থের বাস; সকলেই নিম্ন মধ‍্যবিত্ত ও কৃষিজীবী।
খবর পেয়েছি, এখানকার পোড়ো জমিদারবাড়ি, যেটা বহুকাল আগে এক ভয়াবহ অগ্নিকাণ্ডে পুড়ে গিয়ে, জঙ্গলের মধ‍্যে একা, পোড়ো অবস্থায় দাঁড়িয়ে রয়েছে, তার ঠাকুরদালানের পাশে, এক অতি প্রাচীন বটগাছের মোটা একটা শাখায় নাকি, পূর্ণিমার রাতে, এক পেত্নি পা ঝুলিয়ে বসে, রক্ত হিম করা হাসিতে, আকাশ-বাতাস সব কাঁপিয়ে তোলে!
এখানকার বহু লোকই তাকে দেখেছে। স্থানীয়দের মতে, ওই পেত্নিটি নাকি, ওই জমিদারবাড়িরই ছোটো বউমা ছিল; একশো বছর আগের সেই ভয়ানক অগ্নিকাণ্ডে, সেও জ‍্যান্ত পুড়ে মরে, আজও পেত্নি হয়ে, ওই পোড়ো বাড়ি ও গাছটাকে আঁকড়ে বসে রয়েছে।
পেত্নিটির, কিম্বা সেই জমিদার-বধূটির নামটা কিছুতেই জানা সম্ভব হয়নি। কিন্তু স্থানীয় ইশকুলের একজন মাস্টারমশাইয়ের মতে, ও গাছের শাখায় ঠ‍্যাং ঝুলিয়ে বসে থাকে বলে, স্থানীয়রা ওই বিদেহী পেত্নিটিকে 'বিশাখা' বলেই ডাকে।
স্থানীয় ইশকুলের মাস্টারমশাই, দিগন্তবাবু, এ ব্যাপারে কেবল একটি স্থানীয় কিংবদন্তী ছড়া আমাকে জোগাড় করে দিতে পেরেছেন, যার মাথা-মুণ্ডু আমি কিছুই বুঝতে পারিনি।
সেই ছড়াটাকে প্রথমেই আমি এখানে তুলে দিচ্ছি:
 
সন্ধেবেলা গন্ধগোকুল ডাকে
আমার বসত উচ্চ বৃক্ষশাখে
 
ললাটখানি মলাট দিয়ে ঢাকা
আমার বসত উচ্চ বৃক্ষশাখা
 
নীপবনছায় অবনত মৌচাক
আমার বসত উচ্চ বৃক্ষশাখ
পাখির পৃথিবী দিগন্ত-নীল পাখায়
আমার বসত উচ্চ বৃক্ষশাখায়
 
মৃত জোছনায় জোনাকির চকমকি
এসেছি গো আমি, তোমার বিশাখা-সখী!
 
.
সন্ধেবেলা গন্ধগোকুল ডাকে
আমার বসত উচ্চ বৃক্ষশাখে
 
কার্তিকের হিম-সন্ধ‍্যা নিঃসাড়ে ঘনায়মান হইয়াছে। পল্লির কিনারে জন-মনুষ‍্যের কলহাস‍্য নির্বাপিত হইয়া, প্রকৃতিতে তন্দ্রার আচ্ছন্নতা, ক্রমশ গাঢ় হইয়া উঠিতেছে।
এমন সময় গৃহাভ‍্যন্তরে ভূমি পরে বসিয়া, বাটির মুড়ি মেঝেতে ছড়াইয়া, দুগ্ধপোষ্য শিশুটি দীর্ঘ স্বরে ক্রন্দন করিতেছিল। কিন্তু তাহার মাতাটিকে, গৃহের নিকটে কোথাও প্রতীত হইতেছিল না।
বাহিরে ঘনান্ধকার নিগূঢ় হইবার হেতু, শিশুটি হামা-বেগে বহির্বাটিতে যাইবার সাহসও সঞ্চয় করিয়া উঠিতে পারিতেছিল না।
সে কেবল তাহার স্বরগ্রাম উচ্চকিত করিয়া, সকাতরে মাতৃনাম স্মরণ করিতেছিল।
ভবন হইতে সামান্য দূরত্বে, উঠানের অপর প্রান্তে, একটি বৃহৎ ছাতিম বৃক্ষের নিম্নে, অপ্রসস্থ একটি স্নানঘর। তাহার ক্ষয়িষ্ণু দরজাটি, অন্তর হইতে অর্গলাবদ্ধ। তাহার অন্তরে দুইটি পূর্ণাবয়ব মানুষ প্রবেশ করিলে, দরজার গাত্রে, মৃদুতর কম্পন অনুভূত হওয়া আশ্চর্যের বিষয় নয়।
এক্ষণে তাহাই সংঘটিত হইতেছিল।
নবীনা বধূটির গাত্রবস্ত্র, স্নানঘরের সিক্ত মেঝেতে দলিত করিয়া, অন্ধকার পুরুষাবয়বটি, বধূটির পক্ষীর ন‍্যায় নরম দেহখানিকে আপানার ক্রোড়ে, শক্ত করিয়া চাপিয়া ধরিয়া রাখিয়াছিল।
বধূটির নিরাবরণ পদযুগল, পুরুষটির কোটিবেষ্টন করিয়া, দুইজনের নাভিবিন্দু পরস্পরে লীন হইয়া রহিয়াছিল।
কিন্তু তাহারা কেহই ওই অবস্থায় স্থিরিকৃত রহিতেছিল না।
বধূটির স্নেহভারনত নিতম্বদ্বয়, অতি বেগে ও সছন্দে, পুরুষটির ঊরুদেশে, দ্রুত লয়ে উত্থিত ও পতিত হইতেছিল।
নারীটির শ্রোণীপথের নিম্নাংশ হইতে, পুরুষটির অণ্ডথলিটি, দোলক-পিণ্ডের ন‍্যায় গতিজাড্যে দোদুল্যমান হইতেছিল।
এমতাবস্থায় বধূটি হাঁপাইতে-হাঁপাইতে, বলিয়া উঠিল: "ছাড়ো, খোকা ভয় পেয়ে কাঁদছে; আমি এইবার ঘরে যাই।"
বধূটির আপত্তি শ্রবণ মাত্রই, অন্ধকার পুরুষটি, বধূটির উন্মুক্ত, পীনোদ্ধত ও পুষ্ট স্তনবৃন্ত হইতে আপনার দংষ্ট্রা তুলিয়া লইয়া, বধূটির নরম অধরকে সবলে কামড়াইয়া ধরিল।
অতঃপর পুরুষের কঠিন বক্ষে, নারীটির কুচযুগ, নবনীভাণ্ডের ন‍্যায় পিষ্ট হইয়া যাইল।
বধূটি কিয়ৎ ওষ্ঠ-যাতনায় কাতর হইয়া ও কিয়ত শ্রোণী-বেদনায় আতুর হইয়া, চিৎকার ও শীৎকারের মধ‍্যলয়জাত আদিম শব্দ, আপনার কন্ঠ হইতে, রতি-ক্রন্দনের ন‍্যায় নির্গমণ করিয়া উঠিল।
বাহিরে অকস্মাৎ পশ্চিমাকাশে গুরুগুরু মেঘধ্বনি নির্ঘোষিত হইল।
মেঘ-নিনাদে শঙ্কিত হইয়া, অবোধ‍্য শিশুটি, অধিকতর বেগে কাঁদিয়া উঠিল।
অন‍্যদিকে, অপ্রশস্থ স্নানাগারের অন্তঃপ্রাকারে, বধূটির পৃষ্ঠদেশ চাপিয়া ধরিয়া, তাহার শ্রোণী-রোমাঞ্চলের সহিত, আপনার বস্তি-বনানীকে সমাহিত করিয়া, অন্ধকার পুরুষটি, অল্পবয়স্কা মাতৃ-নারীটির যোনিপ্রদেশের পিচ্ছিল গহ্বরে, আপনার বীর্যতেজদীপ্ত শিশ্নটিকে, অনি-শলাকার ন‍্যায় প্রোথিত করিয়া, আপনার মুখ হইতে ক্রোধী শার্দূলের ন‍্যায় চাপা গর্জনরব উৎক্ষিপ্ত করিতে-করিতে, সর্বাঙ্গ কম্পিত করিয়া, অতি ঘন ও অধিকতর পরিমাণ বীর্যপাত করিয়া, ধীরে-ধীরে যোনি-বিচ্যূত হইয়া, উঠিয়া দাঁড়াইল।
অতঃপর ক্লান্ত বধূটিকে সবলে মুখগহ্বর ফাঁক করাইয়া, তাহার মধ্যে আপনার সদ‍্য বীর্য-ক্ষরিত লিঙ্গটিকে প্রোথিত করিয়া, অন্তিম লেহন-সুখ গ্রহণ করিবার পর, অন্ধকার পুরুষটি বুক ভরিয়া স্বস্তির শ্বাস লইয়া, হাসিয়া বলিল: "যাও, এবার ছুট্টে ঘরে যাও দেখি; না হলে, খোকা বুঝি এইখেনে ছুটে এসে, মাকে এ অবস্থায় দেখে, অ্যাক্কেরে ভিড়মি খাবে!"
 
অতঃপর সদ‍্য ধর্ষিতা বধূটি যখন, পরণের সিক্ত ও দলিত বস্ত্রখানি কোনও মতে সম্বরণ করিয়া, গৃহের মধ্যে ছুটিয়া যাইল ও আপনার বাছাকে দ্রুত বুকে জড়াইয়া ধরিয়া, তাহার ক্রন্দন-ক্লান্ত মুখের ভিতরে আপনার একটি সদ‍্য দংষ্ট্রা-ক্ষত যুক্ত স্তন পুড়িয়া দিয়া, তাহাকে শান্ত করিতে প্রবৃত্ত হইল, তখনও বধূটির বস্ত্রখণ্ডটির পশ্চাদভাগ সিক্ত করিয়া, পরপুরুষের বীর্যবিন্দু, তাহার শরীর হইতে অতি ধীরে নিম্নগামী হইতেছিল…
 
.
ললাটখানি মলাট দিয়ে ঢাকা
আমার বসত উচ্চ বৃক্ষশাখা
 
শিশুটি কিছুটা মাত্র বড়ো হইয়াছে, তৎসঙ্গে বেশ ফুটফুটেও হইয়া উঠিয়াছে।
শীঘ্রই সে ইশকুলে যাইবে, তাই তাহার মাতা এক সুললিত সন্ধ‍্যায়, গৃহাভ্যন্তরে ভূমিতে বসিয়া, আপনমনে নূতন পুস্তকগুলিতে মলাট-কাগজ লেপন করিতেছিল।
মাতাটি এখনও যথেষ্ট যৌবনবতীই রহিয়াছে; কেবল তাহার মুখশ্রীতে কিছু নীরব কষ্টের নীল কালিমা, লেপিত হইয়া রহিয়াছে।
অকস্মাৎ কামুক পুরুষটি, নিঃশব্দে, পশ্চাদ হইতে আসিয়া, শিশুটিকে ক্রোড়ে তুলিয়া লইল।
শিশুটি, পুরুষটির বক্ষলগ্ন হইয়া, আহ্লাদে যে রূপে আপনার মুখ মধ্যে দুই অঙ্গুলী পুড়িয়া দিল, তাহাতে বোধ হয়, পুরুষটি এ গৃহে নিছক অপরিচিত নহে।
অকস্মাৎ পুরুষটি, শিশুটিকে পার্শ্ববর্তী কক্ষে লইয়া যাইয়া, তাহাকে কক্ষাভ‍্যন্তরে আটক করিয়া, দ্রুত পূর্ব কক্ষে প্রত‍্যাগমন করিল।
শিশুটি বিনা অপরাধে কয়েদ হইয়া পড়িয়াই, বদ্ধ কক্ষাভ‍্যন্তর হইতে, খানিক আতঙ্কে ও খানিক প্রতিবাদে, মাতৃনাম ধরিয়া, উচ্চকিত রবে কান্না জুড়িয়া দিল।
মাতাটি তখন চঞ্চল হইয়া উঠিল। হাতের কাগজগুলি ফেলিয়া, সে তখন আপনার প্রাণের ধনকে রক্ষা করিবার নিমিত্ত, কক্ষত‍্যাগ করিতে উদ‍্যত হইল।
কিন্তু বধূটি কক্ষ হইতে নিষ্ক্রান্ত হইবার পূর্বেই, বলশালী পুরুষটি, অসহায়া বধূটির কেশাকর্ষণ ও কোটিবেষ্টন করিয়া, সবলে তাহাকে পালঙ্কের উপর উপগত করিয়া ফেলিল।
অতঃপর বধূটির পরণের বস্ত্রটিকে পশ্চাদদেশ হইতে উত্তোলন করিয়া, তাহার পুরুষ্টু নিতম্বদ্বয়কে সন্ধ‍্যালোকে, দুইটি পরিপক্ব অলাবুর ন‍্যায়, প্রকাশ্যে প্রতিভাত করিয়া ছাড়িল।
বধূটির নরম ও কৃশ লতার ন‍্যায় দেহটিকে, পালাইবার বিন্দুমাত্র অবকাশ না দিয়া, পুরুষটি আপনার কোটিদেশ হইতে অধোবাস উন্মুক্ত করিয়া, আপনার উৎক্ষিপ্ত পুরুষাকারকে, একখানি উল্লম্ব গজ-নলের ন‍্যায় সম্মুখে উত্তোলিত করিয়া ধরিল।
অতঃপর সে বিন্দুমাত্র সময়াপচয় না করিয়া, বধূটির দুই নিতম্ব-স্ফীতির অন্তর্গত, অতি সঙ্কীর্ণ পায়ু-রন্ধ্রপথে, আপনার দৃঢ় শিশ্নটিকে, সর্বশক্তি প্রয়োগে, নিবেশিত করিয়া দিল।
এই প্রকার যৌনাত‍্যাচারে অভিভূত ও ক্লীষ্ট হইয়া, বধূটি তীক্ষ্ণস্বরে বেদনাহত শীৎকার করিয়া উঠিল।
মাতার মুখশব্দ শ্রবণ করিয়া, পার্শ্ববর্তী রুদ্ধকক্ষ হইতে অবোধ শিশুটিও দ্বিগুণ বেগে তাহার ক্রন্দন ধ্বনি ঝঙ্কৃত করিয়া তুলিল।
কিন্তু সবল পুরুষটি, রোহিণী লতার ন‍্যায় পেলব বধূটিকে কিছুতেই মুক্তি দান করিল না।
শিশুটি যতো উচ্চগ্রামে কাঁদিতে লাগিল এবং তাহার মাতাটি সেই ক্রন্দনাঘাতে যতোই চঞ্চলতর হইয়া উঠিতে লাগিল, কামুক পুরুষটি ততোই প্রবলতর বেগে, আপনার লিঙ্গাঘাত দ্বারা, বধূটির পায়ুমন্থন করিয়া যাইতে লাগিল।
পায়ু;.,ের অযাচিত যৌন-আরামে ও তৎসহ পায়ুকামজাত যন্ত্রণার মিশ্রানুভূতিতে, বধূটির শীৎকার ও হাহাকার, একত্রিত হইয়া, ক্ষুদ্র গৃহটির আবহাওয়া উষ্ণতর করিয়া তুলিল।
পুরুষটি অতঃপর উপগত বধূটির বক্ষদেশ হইতে, কাঞ্চুলীটিকে, হিংস্র-হস্তে বন্ধনমুক্ত করিয়া, বধূটির পক্ব অম্রুতের ন‍্যায়, স্তন দুইটির উপর, আপনার হস্তমর্দন আরম্ভ করিল।
পায়ুরমণসুখ চূড়ান্তে আসিয়া পৌঁছাইলে, কামোন্মাদ পুরুষটি, উলঙ্গিনী বধূটির মলদ্বার হইতে আপনার লিঙ্গখানি দ্রুত নির্গত করিয়া, একবার যোনিগহ্বরে ও পরেরবার পুনরায় পায়ুরন্ধ্রে সবেগে বারংবার পেষণ করিতে-করিতে, এক অনন‍্য-সাধারণ কামরতির বিকৃত সুধাসুখ, চূড়ান্তরূপে গ্রহণ করিয়া, অবশেষে, বধূটির সঙ্কীর্ণ পায়ুরন্ধ্রটিকে, প্রবল শিশ্নাঘাতে প্রসারিত করিয়া, তাহার কন্দরেই আপনার ভাণ্ড পরিমাণ ঘনীভূত ববীর্যরস ক্ষেপণ করিয়া, আপনাকে সম্বরণ করিয়া লইয়া, বিনা বাক‍্যব‍্যয়ে, গৃহ ছাড়িয়া নিষ্ক্রান্ত হইয়া যাইল।
কিয়ৎক্ষণ পর, ধর্ষ-বিপর্যস্ত মাতাটি যখন কোনও ক্রমে আপনার গাত্রবস্ত্রখানি পুনরায় সংযত করিয়া লইয়া, পার্শ্ববর্তী কক্ষের অর্গল খুলিয়া, ছুটিয়া যাইয়া, আপনার ক্রন্দনক্লান্ত বাছাটিকে, আপন বক্ষমাঝে চাপিয়া ধরিল, তখনও বধূটির কাপড়ের পশ্চাদভাগে, নিতম্বের বিভঙ্গের নিকট, সদ‍্য পায়ুনির্গত পরপুরুষের বীর্য ও আপনার দেহজাত রক্ত ও পূরীষের মিশ্র দাগরেখা, অতি ধীরে নিম্নাভিমুখী হইয়া, তাহার পদতল স্পর্শ করিতেছিল…


(ক্রমশ)
[+] 4 users Like anangadevrasatirtha's post
Like Reply


Messages In This Thread
RE: অনঙ্গর অণু পানু (a collection of micro-stories) _ অনঙ্গদেব রসতীর্থ - by anangadevrasatirtha - 20-10-2021, 07:23 PM



Users browsing this thread: 5 Guest(s)