Thread Rating:
  • 79 Vote(s) - 3.53 Average
  • 1
  • 2
  • 3
  • 4
  • 5
Misc. Erotica অনঙ্গর অণু পানু (a collection of micro-stories) _ অনঙ্গদেব রসতীর্থ
৫.
কিন্তু নিয়তির হীন পরিহাসে, বহু প্রচেষ্টা সত্ত্বেও তীরধ্বজ গৃহপথ স্মরণে পুনরায় বিস্মৃতপ্রায় রহিল।
সে পূর্বকার ন‍্যায় অজানা পথে দিশাহীন পরিভ্রমণ করিতে লাগিল।
কিন্তু ভাগ‍্য অন্য দিশা হইতে তীরধ্বজকে প্রবাসেই পুনঃপুনঃ গ্রন্থিত করিয়া ফেলিল।
দারুতোরণ নগরীর পুরবালাদিগের সৌজন্যে বীর্যবান পুরুষসিংহ বলিয়া তাহার সুনাম বায়ুবেগে দশদিশে ছড়াইয়া পড়িয়াছিল।
ফলত কপোতী ও কিঙ্গিনী নদী দুইটি পার হইবামাত্রই, ছত্রপিঙ্গল রাজ‍্যের সদ‍্য বিধবা ও অপুত্রক রাণি তপ্তকামিনী দেবী তাঁহার দাড়িম্ব ফলের ন‍্যায় দীঘল ও রক্তাভ গুদখানি আপন হস্তে প্রসারিত করিয়া, কুন্ঠাহীন প্রত্যয়ে প্রকাশ‍্য রাজপথে তীরধ্বজের সমুখে আসিয়া বলিলেন: "আমাকে চুদে ছেলের মা বানিয়ে দাও! দয়া করো, হে নাথ, তোমার দুটি পায়ে পড়ি!"
অগত‍্যা ছত্রপিঙ্গলের মহারাণির রাজ-যোনি চোদন ও উন্নত স্তন পেষণ করিয়া, রাণি-গর্ভে সতেজ বীর্য বপণ করিবার পর, পুনরায় পথে আসিয়া উপস্থিত হইল তীরধ্বজ।
কিন্তু নিয়তি পুনরায় তাহাকে পথ হইতে কাড়িয়া লইয়া অন‍্যত্র স্থাপিত করিল।
স্বর্ণকর্ণপুরের স্বয়ম্ব‍রা রাজকন্যা তড়িৎলোচনা প্রকাশ‍্য রাজসভাগৃহে শতাধিক নৃপতি, রাজাধিরাজ ও রাজপুত্র সমীপে, অকস্মাৎ আপন হস্তধৃত বরমাল‍্যখানি তীরধ্বজের কন্ঠেই ছুঁড়িয়া দিয়া, পূর্ণ সভাস্থলে আপনার গাত্রবসন সকল পরিত‍্যাগ পূর্বক সম্পূর্ণ দিগম্বরী হইয়া, অশ্বারূঢ়ার ন‍্যায় তীরধ্বজের অশ্বলিঙ্গের উপর চাপিয়া বসিলেন এবং প্রকাশ‍্য রাজসভাস্থলে সম্মুখস্থ সকল বীরের চক্ষুসমক্ষে, প্রবল শীৎকারসহ তীরধ্বজের রমণসুখ লইতে-লইতে, অপরিমেয় রাগাশ্রু মোচন করিয়া রাজসভাকক্ষের মৃত্তিকা রীতিমতো পিচ্ছিল করিয়া তুলিলেন।
এই সকল ঘটনাক্রমের পশ্চাদ জনমানসে একদা অনামা মেষপালক তীরধ্বজ, মীণকেতু মন্মথনাথ শ্রী মদনেশ্বর কামদেবের বরপুত্র শ্রীযুক্ত 'অশ্বেশ্বর বাবা' বলিয়া খ‍্যাত হইয়া যাইল।
দেখিতে-দেখিতে অশ্বেশ্বর বাবার পশ্চাদে বহুবিধ ভক্তদল জুটিয়া যাইল, ধর্ষসুখতৃপ্তা রাজবধূ, রাজমাতা ও রাজকন্যাদিগের কৃপায় বাবার প্রশস্থ আশ্রম নির্মিত হইল এবং প্রত‍্যহ দূরদেশ হইতে সন্তানকামী, পুত্রমুখসন্ধানী, বন্ধ‍্যারোগক্লীষ্টা, যৌনতৃষিতা ও পতিসোহাগবঞ্চিতা শত-শত অনূঢ়া ও এয়োস্ত্রী আসিয়া বাবার কুটিরে নির্বস্ত্র প্রবেশ করিতে লাগিল এবং অশ্বেশ্বর বাবার চোদনসুখ আপনাদিগের গুদমন্দিরগাত্রে মন্দিরা-নিনাদসম স্পন্দিত ও ঝঙ্কৃত করিয়া, বাবার অশ্বলিঙ্গজাত ঘন বীররসে আপনাদের গর্ভ, পায়ু ও মুখবিবর পূর্ণ করিয়া হৃষ্টচিত্তে প্রত‍্যাগমণ করিতে লাগিল।
বৎসরান্তে বহুদেশবাসী নারীদিগের কৃপায়, অর্থে-সম্পদে, স্বর্ণে-অলঙ্কারে, দাসে-সেবিকাতে, ভূসম্পত্তি ও দেবত্র নিষ্কর কৃর্ষণভূমির অধিকারত্বে, অশ্বেশ্বর বাবা রীতিমতো অঞ্চলের অধিপতি হইয়া উঠিলেন।
মদনদেবতার কৃপায়, প্রকৃত সংসার না করিয়াও এক্ষণে একদিনও রমণসুখ হইতে তাঁহাকে কখনও বঞ্চিত হইতে হইল না।
এতদসত্ত্বেও প্রতিদিনান্তে বাবা অশ্বেশ্বর কিছুতেই তাঁহার ভূতপূর্ব পত্নী কুসুমকান্তার শ্রীমুখ ও তাহার সুচারু নগ্নরূপা দেহবল্লরীর শোভা ভুলিতে পারিলেন না।
 
৬.
কামেশ্বর মিথুনদেবতার দেহাংশজাত অশ্বলিঙ্গধর বীরবীর্য শ্রী অশ্বেশ্বর বাবার শৃঙ্গারাশ্রম হইতে বহুক্রোশ দূরবর্তী এক অচিন ক্ষীণতনু নদী পার্শ্বস্থ, অরণ‍্যসংলগ্ন তৃণভূমে, গুল্মবেষ্টিত একটি ক্ষুদ্র গৃহে এক মধ‍্যযৌবনা স্ত্রীলোক একাকী বসবাস করিত।
স্ত্রীলোকটির সহিত কখনও কোনও স্থায়ী পুরুষ সম্পৃক্ত থাকিত না, নরগণ কেবল তাহার নিকট উত্তম দেহচর্চা করিতেই আসিয়া থাকিত। সহজ কথায় বলিলে, স্ত্রীলোকটি বারনারীর জীবিকা নির্বাহ করিয়া থাকিত।
পরন্তু তাহার একটি বিশেষ গুণ এই ছিল যে, পায়ু, মুখ, হস্ত, স্তন মৈথুন ও দৃশ‍্যরতির সর্ব কলা সে অতি উৎকৃষ্টরূপে মদনাহত ও কামলোভী পুরুষদিগকে প্রদান করিলেও, কদাপি সে আপনার চিকন রোমাবৃত, স্ফূরিত ত্রিকোণাকার, অবশীর্ষ দ্বিখণ্ডিত দ্বীপভূমিরূপ লোভনীয় যোনিপদ্মে কাহাকেও লিঙ্গ স্পর্শ করাইবার অধিকার প্রদান করিত না।
সেই অর্থে দেখিলে, স্ত্রীলোকটি একপ্রকার অক্ষতযোণি বারাঙ্গনা রূপে, অতি আশ্চর্য উপায়ে আপনাকে প্রতিষ্ঠিত করিতে পারিয়াছিল।
 
একদা রাত্র মধ‍্যযামে এক আগন্তুক ব‍্যাক্তি সামান্য টলায়মান অবস্থায় স্ত্রীলোকটির দ্বারে করাঘাত করিল।
রাত্রিজীবিকাই স্ত্রীলোকটির গ্রাসাচ্ছাদনের মূল মাধ‍্যম হইবার হেতু, সে দ্রুত আপনার শয্যা ত্যাজিয়া পুরুষটিকে বিনা বাক‍্যব‍্যয়ে কক্ষে প্রবেশের অনুমতি প্রদান করিল।
মদ‍্যপ স্খলিত-চরণ ব‍্যাক্তিটি বারাঙ্গনার কুটিরে প্রবেশমাত্র শয‍্যায় উপগত হইল এবং সেই স্নিগ্ধরূপা মধ্যযৌবনা রতিজীবিনীর বস্ত্রখণ্ড দেহ হইতে তৎপর হস্তে খুলিয়া লইয়া, তাহার কোমল কপোতসম স্তনযুগল ও বিম্বোষ্ঠের উপর শ্বাপদের ন‍্যায় ঝাঁপাইয়া পড়িল।
স্ত্রীলোকটি এমনিতেই অনন‍্যাসুন্দরী রহিয়াছিল, তদুপরি মধ‍্যযৌবনের অন্তিম তেজ তাহার রূপকে লেলিহান আগুনের অধিক অপরুপ ও অত্যুজ্জ্বল করিয়া তুলিয়াছিল।
এইরূপ আগুনরূপার হস্তিনীসম নিতম্ব, উন্নতকুচ বক্ষস্ফীতি ও সুগভীর নাভির দক্ষিণে অবস্থিত চিকন ও কুঞ্চিত রোমাবৃত পদ্মগুদ অবলোকন করিয়াই, সামান্য স্পর্শ্বসুখে উন্মাদপ্রায় হইয়া, মদ‍্যপটি কামিনীর শরীরের উপর আপনার নাতিদৃঢ় শিশ্ন স্থাপন করাইয়াই বীর্যপাত করিয়া ফেলিল।
অতঃপর সেই স্খলিতচরণ যৌনাভিলাসী আগন্তুক আপনার ত‍্যাজ‍্য বস্ত্রখণ্ড মধ‍্য হইতে একটি ক্ষুরধার ছুরিকা বাহির করিয়া, নগ্ন স্ত্রীলোকটির কন্ঠে চাপিয়া ধরিয়া বলিয়া উঠিল: "যা হয়েছে, হোক, কিন্তু আজ রাতে আমি আবার তোকে চুদব। আজ আমি তোর গুদ মারবই মারব! আমাকে যদি বাঁধা দিতে আসিস, তা হলে তোকে প্রাণে মেরে দেব, এই বলে রাখলুম!"
সদ‍্য বীর্যস্খলিত পুরুষ, অন্য সময় অতিব সিংহসম পরাক্রমী হইলেও, তেজনিঃসরণান্তে কিয়ৎক্ষণ শক্তিহীন হইয়া পড়ে; মানবপশুও তাহার ব‍্যতিক্রম নহে। সেই মহেন্দ্রক্ষণে স্ত্রীলোকের শক্তি সর্বদাই পুরুষের পেশিকে পরাভূত করিতে সমর্থ হইয়া থাকে।
এক্ষেত্রেও ব্যাতিক্রম অধিক কিছু ঘটিল না। নগ্নিকা আগুনরূপা বারাঙ্গনাটি তমিশ্রার ইন্দ্রজালে মুহূর্তে মদ‍্যপটির বীর্যপ্রকোষ্ঠে একটি সজোর পদাঘাত দ্বারা তাহাকে ভূপাতিত করিল এবং অকস্মাৎ আঘাতে অণ্ডযন্ত্রণাকাতর মদ‍্যপটির হস্তচ‍্যূত ছুরিকাটি অতি দ্রুত আপনার হস্তগত করিয়া লইয়া, আপনার সিক্ত যোনি পুরুষটির বক্ষরোমসংলগ্ন করিয়া, তাহার বক্ষের উপরই চাপিয়া বসিল।
কাহিনির এইরূপ অসম্ভব পট পরিবর্তনে, কাতর হইয়া তখন সেই মদ‍্যপ ও দ্রুতস্খলিত পুরুষটি রোদন করিয়া উঠিল।
পুরুষের রোদনাশ্রু বড়োই অকাব‍্যিক এবং বিসদৃশ। তথাপি সেই ভগ্নহৃদয় আগন্তুক সংহাররূপিণী নগ্নিকা বারাঙ্গনাটির নিকট কাতরকন্ঠে বিলাপ করিয়া উঠিল: "আমি একটা হতভাগা! ভালোবেসে বিয়ে করেছিলুম, বউটা ছিল টুকটুকে সুন্দরী।
কিন্তু বছর-বছর সে কেবলই কন‍্যাসন্তানের জন্ম দিত; এদিকে আমি পুত্রমুখদর্শনের লোভে পাগল হয়ে উঠেছিলুম।
আজও যখন সে আবার একটা মেয়ের জন্ম দিল, তখন আমি এই আমার পাষণ্ড হাত দুটো দিয়ে মা আর মেয়ে দুটোকেই রাগের মাথায় গলা টিপে খুন করে ফেলেছি!
আমি মহাপাপী। আমি জানি, পর-পর কন‍্যাসন্তান জন্ম দেওয়ার পিছনে বউটার কোনও দোষ ছিল না। সন্তান তো আমরা দু'জনে মিলেই…"
মদ‍্যপ তাহার বাক‍্যটি সম্পূর্ণ করিতে পারিল না। রোদনবাষ্পে তাহার কন্ঠ অবরুদ্ধ হইয়া আসিল।
সে অকস্মাৎ বারাঙ্গনাটির হস্তধৃত আপনার  ছুরিকাটি আপনারই কন্ঠশিরার অতিনিকটবর্তী টানিয়া লইয়া, পুনরায় বলিয়া উঠিল: "আমি অনাচারী, নরকের কীট! আমাকে তুমি মেরে ফেলো!"
কিন্তু নগ্নিকা আগুনরূপা বারাঙ্গনা ছুরিকাটি মদ‍্যপের কন্ঠ হইতে সরিয়া লইল।
অতঃপর উহার দেহ হইতে উঠিয়া বসিয়া সুগভীর স্বরে বলিল: "তুই নিজের বউকে মেরে, বেশ‍্যার ঘরে এসেছিস পো বিয়োবি বলে? বেশ, তোর সেই সাধ আমি পূর্ণ করব। এখন চল দেখি আমার সঙ্গে।"
এই কথা বলিয়া, তখন সেই স্ত্রীলোক রোদনক্লান্ত মদ‍্যপটির মণিবন্ধ ধরিয়া, গভীর রাত্রের অন্ধকারে কোন এক অজানার উদ্দেশ্যে পাড়ি জমাইল।
 
৭.
মকরকেতু মন্মথনাথদেবের আশির্বাদক বরপুত্র শ্রী অশ্বেশ্বর বাবা বীর্যশ্রেষ্ঠর খ‍্যাতি অধুনা দিকে-দিকে প্রচারিত ও প্রকাশিত হইয়াছে।
বাবা অশ্বেশ্বরের কামতেজগুণও কালক্রমে দশদিশে অত‍্যুজ্জ্বল হইয়া উঠিতেছে। শুনা যাইতেছে যে, এক্ষণে পুত্রবাসনাকাঙ্খী কোনও নারী বাবার নিকট আসিয়া রমণবীজ গ্রহণমাত্রই, দণ্ডকাল মাত্র পর তাহার দিব‍্যকান্তি পুত্রসন্তান ভূমিষ্ঠ হইয়া থাকে; ইহার নিমিত্ত আর কোনও নারীরই দশমাস দশদিনের গর্ভবেদনা সহন করিবার প্রয়োজন হইয়া থাকে না।
এইরূপ অলৌকিক ক্রিয়াকলাপের নিমিত্তই অশ্বেশ্বর বীর্যপতির সুনাম রাজ‍্যে-রাজ‍্যে, দিকে-দিকে অলিধ্বনিসম গুঞ্জরিত হইতেছে।
একদা ফাল্গুন অপরাহ্নে এক ভিনদেশিয় নারী আপনার অঙ্গবস্ত্র পরিত‍্যাগ পূর্বক, নির্লজ্জ দিগম্বরী অবস্থায় বাবা অশ্বেশ্বরের কুটিরে পুত্রলাভ নিমিত্ত প্রবেশ করিল এবং বাবার অশ্বলিঙ্গে দণ্ডবৎ প্রণামান্তে, বাবা ভূমিশয‍্যায় আপনার নগ্ন নারীশরীরটিকে ধীরে শায়িত করিল।
বাবা অশ্বেশ্বর এক্ষণে প্রতিদিন চার হইতে পাঁচজন রমণীর মনোবাসনা আপনার দেহসাধনা দ্বারা পূরণ করিয়া থাকিতেন।
যন্ত্রের ন‍্যায় প্রতিদিন ভিন্ন-ভিন্ন রূপ ও বয়সধারী স্ত্রীলোকদিগকে চুদিতে-চুদিতে, বাবার যৌনতার স্পৃহা কিছু নির্বাপিত হইয়া যাইয়াছিল।
তাই সম্প্রতি চুদিবার কালে তিনি কোনও স্ত্রীলোকের মুখদর্শন করেন না; অতীতের কোনও আত্মস্থ প্রেমমুখশ্রী ও দেহবল্লরীক কল্পনা করিয়াই, তিনি ভিন্ন নারীতে গমন করিয়া থাকেন। এই হেতু সম্প্রতি শৃঙ্গার-তপস্যাকালে তাঁহার কক্ষটি সেবকগণ দ্বারা পূর্বাপর অন্ধকার করিয়া রাখা থাকে।
অদ‍্যও শৃঙ্গারাসনে শায়িত নারীশরীরটির উপর উপগত হইয়া, আপনার অশ্বলিঙ্গটি রমণীর গুদবিবরে যন্ত্রবৎ প্রস্থাপিত করিয়া, কটি সঞ্চালনক্রিয়া আরম্ভ করিলেন অশ্বেশ্বর। কিন্তু কক্ষ অন্ধকার থাকিবার হেতু তিনি রমণসুখপ্রাপ্তা রমণীটির মুখদর্শন করিতে সক্ষম হইলেন না।
যন্ত্রবৎ রতিক্রিয়া আরম্ভ করিলেও, আজ কোনও অজ্ঞাত কারণে অতি অল্পকালের ব্যবধানেই বাবা অশ্বেশ্বরের শরীরে অত্যাশ্চর্য রমণরোমাঞ্চ অনুভূত হইল। এইরূপ রোমাঞ্চ ও কামোত্তেজনা বাবা অশ্বেশ্বর তাঁহার পূর্বজীবনে তীরধ্বজ মেষপালক পরিচয়ে থাকাকালীন একদা পত্নীসুখে অনুভব করিয়াছিলেন।
কিন্তু আজ আবারও তাঁহার দেহের প্রতি রোমকূপে সেই প্রথম যৌবনের প্রেম-রোমাঞ্চ অকস্মাৎ গুঞ্জরিত হইয়া উঠিল।
তিনি আপনার অজান্তেই সেই রমণগ্রহীতা নারীর অধরে আপনার ওষ্ঠ স্থাপনা পূর্বক নারীটির সুমিষ্ট লালারস আপনার অন্তরে গ্রহণ করিয়া লইলেন।
আপনা হইতেই তাঁহার হস্ত দুইটি কামগামিনীর পীনোদ্ধত মাখনবৎ স্তনে স্থাপিত হইয়া পেষণ ও পীড়ন আরম্ভ করিল।
অশ্বেশ্বর শয়ানাসন ছাড়িয়া ভিন্নতর শৃঙ্গারভঙ্গীতে নারীটিকে তুলিয়া ফেলিয়া মহানন্দে চুদিতে লাগিলেন।
যৌবনবতীর গুদগর্ভে আপনার লিঙ্গ সঞ্চালন করিতে-করিতে, গুদপদ্মের আমোদিয়া সৌরভে অশ্বেশ্বরের মনপ্রাণ রঞ্জিত হইয়া যাইতে লাগিল।
রমণীটিও উপযুক্ত শীৎকার, চুম্বন, আলিঙ্গন ও রাগমোচন দ্বারা অশ্বেশ্বরকে তাঁহার পূর্বাশ্রমের ধূষরিত স্মৃতি, কুসুমকান্তার কথা বারেবারে হৃদয়ের অন্দরে অনুরণিত করিয়া তুলিল।
বহুক্ষণ রমণ করিয়া, আশ্লেষে যোনি-ওষ্ঠ চোষণ ও লেহন করিয়া, কমনীয়ার স্বেদবিন্দুময় নবনীসদৃশ নির্লোম পৃষ্ঠদেশ ও নিতম্বমাংসে শতাধিক চুম্বন ও দংশনচিহ্ন অঙ্কন করিয়া, গুদ ও গর্ভ প্রকোষ্ঠের উষ্ণ ও কোমল অন্তস্থল পর্যন্ত আপনার লিঙ্গকে বারেবারে প্রবল বেগে প্রবেশ করাইয়া, অতঃপর সেই অদৃশ‍্যদর্শনা নারীর গর্ভে বাবা অশ্বেশ্বর বীর্যশক্তি আপনার সুতৃপ্ত তেজসুধারস পাতন করিয়া বিচ্ছিন্ন হইলেন।
 
৮.
নারীটি অতঃপর আপনার বস্ত্র সংবরণ করিয়া, প্রস্থানোদ‍্যত হইল।
কিন্তু প্রস্থানের পূর্বেই সন্তানকামিনী মুখশ্রী-অদর্শনা সেই নারীর দুই জঙ্ঘামূলের মধ‍্যবর্তী স্থান হইতে, বাবা অশ্বেশ্বরের মহাতেজের গুণে এক দিব‍্যকান্তি শিশুপুত্র সক্রন্দনে ভূমিতে পতিত হইল।
সদ‍্যপ্রসবিণী অতঃপর শিশুটিকে আপনার ক্রোঢ়ে উত্তলিত করিয়া লইয়া, বাবার কুটির হইতে বাহির হইবার সংকল্প করিল।
কিন্তু উদ্বিগ্নমানস অশ্বেশ্বর সদ্যধর্ষিতা মাতাটিকে পিছু ডাকিলেন: "কে তুমি, বৎসে? কেন তোমাকে রমণ করে আমার অন্তর এমন অস্থির হয়ে উঠেছে? কী কারণে তোমার ওই শিশুপুত্রের প্রতি আমার পরম মমত্ব ও স্নেহপাশ অনুভব হচ্ছে!
এ জগতে বহু নারীর গর্ভ সঞ্চার করেছি আমি; বহু রাজা, রাণি, রাজপুত্র, রাজকন্যা, বিদ‍্যান ও বিদূষী আমার সঙ্গমবীর্য দ্বারাই পৃথিবীর প্রথম আলোক দর্শনে কৃতার্থ হয়েছে।
কিন্তু তাদের প্রতি তো আমি কখনও এমন মনের উচাটন অনুভব করিনি।
এ পুত্রকে তুমি আমায় দান করো, বৎসে।
তুমি চাইলে আমি আরও শতবার তোমার গর্ভে পুত্র সঞ্চার করব।
কিন্তু তোমার ও আমার মিলিত যৌনরসজাত এই প্রথম পুত্রের প্রতি আমি পিতার আকর্ষণ কিছুতেই অগ্রাহ্য করতে পারছি না।
তাই তুমি ওকে দয়া করে আমার কোলে অর্পণ করো।"
অশ্বেশ্বর আপনার আকুতি নিবেদন করিয়া, চাতকনেত্রে সেই পশ্চাদধাবিনীর প্রতি অবলোকন করিলেন।
কিন্তু প্রস্থানকারিনী কঠিন কন্ঠে বলিয়া উঠিল: "এ পুতকে আমি কখনওই তোমাকে দেব না!"
এই বলিয়া, নারীটি বাবার কুটির হইতে নিষ্ক্রান্ত হইয়া, দূরে তরুছায়াতলে অপেক্ষমাণ সেই গত রাত্রের মদ‍্যপ ও পত্নীঘাতী পুত্রেচ্ছুক পুরুষটির হস্তে আপনার সন্তানকে হস্তান্তরিত করিয়া বলিল: "এ আমার প্রথম ও একমাত্র ছেলে; তোমাকে দিলাম। তুমি ছেলের বাপ হতে চেয়েছিলে, তাই একেই মনের সুখে মানুষ কোরো।
যাও, এবার এখান থেকে ওকে নিয়ে যতো দূরে পারো, চলে যাও।"
প্রসন্নহৃদয় পালকপিতাটি তখন শিশুটির মস্তক চুম্বন পূর্বক, সেই গণিকাটিকেও সকৃতজ্ঞ প্রণাম করিয়া দ্রুত বনপথে অদৃশ্য হইয়া যাইল।
 
অতঃপর মধ‍্যযৌবনা আগুনরূপা সেই নারী পশ্চাতে ঘুরিয়া দেখিল, বাবা অশ্বেশ্বর স্খলিতবস্ত্রে ও সাশ্রু নেত্রে তাহার পশ্চাদে আসিয়া দণ্ডায়মাণ হইয়াছেন।
এক্ষণে দ্বিপ্রহরের অত্যুজ্জ্বল সূর্যালোকে সন্তানধারিণী অদৃশ্যবদনা স্ত্রীলোকটির শ্রীমুখ দর্শন করিয়া, অশ্বেশ্বর সহসা চমকিত ও কম্পিত হইয়া যাইলেন। অতঃপর বাবা অশ্বেশ্বরের আবরণ ছিন্ন করিয়া, সেই পূর্বেকার তীরধ্বজ বলিয়া উঠিল: "এ কি, কুসুমকান্তা, তুমি!
এ তুমি কী করলে?
কেন তুমি পরিচয় গোপণ করে আমার সঙ্গে সহবাস করলে? কেনই বা তুমি আমাদের ছেলেকে এক অপরিচিত অর্বাচীনের হাতে তুলে দিয়ে দূরে পাঠিয়ে দিলে?
তুমি তো দেখলে, আমি কেমন সুবিখ্যাত বীর্যবান মহাপুরুষ।
বিবাহের প্রথম রাত্রে তোমার প্রতি যে সোহাগ আমি সম্পূর্ণ করতে পারিনি, এই প্রবাসযাপনে প্রতিদিন সেই সুখ আমি বহু নারীতে চরম তৃপ্তি উগরে দিয়েছি।
জনমনে আমি আজ তাই অবতার! স্বয়ং মন্মথনাথ কামমিথুনদেবের দেহাংশজাত বরপুত্র।
শুধু এতোদিন তোমাকেই যা আমি খুঁজে পাইনি।
অথচ তোমার প্রতি আমার ভালোবাসা আজও…"
তীরধ্বজকে এই পর্যন্ত বলিতে দিবার পর, অকস্মাৎ যৌবনতপ্তা কুসুমকান্তা তাহাকে নিরস্ত্র করিল। অতঃপর বঙ্কিম হাস‍্য করিয়া বলিল: "একদিন অসফল হয়েছিলে বলে, বনের মধ্যে কচি বউটাকে ফেলে রেখে তুমি চলে গিয়েছিলে; ভীরু মেয়েটার প্রতি আর ফিরেও তাকাওনি।
তারপর বহু নারীকে সঙ্গম করবার সময় তুমি তোমার সেই স্ত্রীরূপকে অন‍্য নারীশরীরে কল্পনা করে নিয়েছ, তাই আর কখনও সেই অভাগিনীর দুয়ারে ফিরে আসবার পথ খুঁজে পাওনি।
এমনটাই হয় পুরুষমানুষের মন; সে যে কোনও স্ত্রীলোকের নগ্ন শরীরসুধার কাছেই নিজের সমস্ত যুক্তি, বুদ্ধি ও কর্তব‍্যবোধ হারিয়ে ফেলে।
তোমারও তাই হয়েছে হে মহাপুরুষ!"
তীরধ্বজ কুসুমকান্তার কথার প্রতিবাদ করিতে উদ‍্যত হইল।
কিন্তু তাহাকে দমাইয়া দিয়া কুসুমকান্তা পুনরায় সক্রোধে কহিল: "আজ যদি এতোদিন পর আমি প্রথমেই আমার আত্মপরিচয় দিয়ে তোমার সঙ্গে ঘনিষ্ঠ হতাম, তা হলে আবারও হয় তো তুমি সঙ্গমবিফল হতে।
কারণ আমার শরীর রমণ করে নয়, আমার শরীর অন্য নারীদেহ রমণকালে কল্পনা করেই, তোমার সফল বীর্যপাত হয়।
তাই একদা তোমার অগ্নিসাক্ষী করা স্ত্রী হয়ে, আমি আমার মহাপুরুষ স্বামীর স্বাভিমান ও অহঙ্কারের এই পর্বতপ্রমাণ মহিমাকে, দিনের আলোয় সর্বসমক্ষে ভূলুণ্ঠিত হতে দিতে পারিনি।
তাই আগে পরিচয় দিইনি।"
তমশাচ্ছন্ন মুখে অতঃপর তীরধ্বজ মস্তকাবনত করিয়া লইল। ক্ষীণকন্ঠে বলিল: "তবে তুমি নিজের ছেলেকে পরের হাতে তুলে দিলে কেন ?"
কুসুমকান্তা সদর্পে বলিল: "তেমনটাই আমার ইচ্ছে!
আমি এক পুত্রস্নেহাকাঙ্খী বাপের হাতে আমার ছেলেকে তুলে দিয়েছি। উনি প্রাণ দিয়ে আমার সন্তানকে মানুষ করবেন, এ আমার দৃঢ় বিশ্বাস।
আর এ সন্তানকে আমি তো ভালোবেসে জন্ম দিইনি, তোমাকে তোমার অহঙ্কারের মুখোশ ছিঁড়ে বের করে, আমার প্রতিশোধকে প্রতিষ্ঠা দেওয়ার জন‍্যই ওকে পৃথিবীর আলো দেখিয়েছি আমি।
তাই বস্তুত মা হিসেবে ওর উপর আমারও বিশেষ কোনও অধিকার নেই।
আর তুমি?
তুমি তো বিশ্বপিতা এখন! ও সন্তানে তোমার তো কোনও আলাদা অধিকার থাকবার কথা নেই!"
কথা সমাপন করিয়া কুসুমকান্তা বনপথে নিষ্ক্রান্ত হইবার অভিপ্রায় করিল।
উত্তেজিত তীরধ্বজ তাহাকে পশ্চাদ হইতে আহ্বান করিয়া বলিল: "কোথায় যাচ্ছ, প্রিয়ে?
এতোদিন পর দেখা হল, আমার কাছে তুমি থাকবে না?
আমি যে তোমাকে আজও বড়ো ভালোবাসি, কুসুম!"
কুসুমকান্তা পুনরায় দাঁড়াইয়া পড়িল। তীরধ্বজের প্রতি কটাক্ষ নিপাতিত করিয়া কঠোরকন্ঠে বলিল: "ভালোবাসো আমায়? সে তো অন‍্য মেয়েদের শরীরের ভেতর দিয়ে!
সে ভালোবাসা যতো ইচ্ছে ভালোবাসো গিয়ে, আমার তাতে কোনও আক্রোশ নেই।
কিন্তু শুনে রাখো হে কামতপস্বী মহাতেজাঃ, আমি কিন্তু আর তোমাকে এক বিন্দুও ভালোবাসি না!
যে মেষপালককে ভালোবেসে একদিন সব কিছু ছেড়ে একবস্ত্রে পথে নেমে এসেছিলাম, সে কিন্তু বিয়ের রাতেই আমাকে জঙ্গলের মধ্যে একা ফেলে চলে গিয়েছিল নিরুদ্দেশে। আর কখনও আমার কাছে ফিরে আসেনি।
আমি তারপর পেটের জ্বালায় নিজের দেহপসরা নিয়ে পথে নেমেছি, বিস্তর পরপুরুষের সামনে নিজেকে নগ্ন করেছি, শরীর স্পর্শের বিনিময়ে অর্থ সংগ্রহ করেছি।
কিন্তু একদিন অগ্নিসাক্ষী করে যে পুরুষকে ভালোবাসার অর্ঘ্য - আমার এই দেহ ও মন নিঃশর্তে প্রদান করেছিলাম, তার সম্মানেই আমি কখনও কোনও পুরুষকে আজও আমার গুদ মারতে দিইনি।
তাই আমি জানি প্রেমের আসল মূল্য কী; কিন্তু আমি আর তোমাকে ভালোবাসি না, হে বীর্যতেজাঃ অশ্বেশ্বর বাবাজি!"
 
৯.
কুসুমকান্তা অতঃপর একাকী বনপথে বিলীন হইয়া যাইল।
তাহার ছিন্ন বস্ত্রাঞ্চল ব‍্যাতীত খরস্রোতা নদীপ্রবাহে তাহার আর কোনও চিহ্ন আর কোনও দিন খুঁজিয়া পাওয়া যাইল না।
 
এই ঘটনার অনতিপশ্চাদ বাবা অশ্বেশ্বরও আপনার কামকুটির হইতে নিরুদ্দেশে অন্তর্হিত হইলেন।
প্রভূত অনুসন্ধান করিয়াও ভক্তগণ তাঁহাকে আর কোথাও খুঁজিয়া পাইল না।
 
বহু বৎসর পর হিমালয়ের অতিশীতল তুষারাবৃত এক অন্ধকারাচ্ছন্ন গুহ‍্যমধ‍্যে একজন তরুণ অভিযাত্রিক পদ্মাসনে উপবিষ্ট এক জীর্ণ তপস্বীর মানবকঙ্কাল ও তৎপার্শ্বে সুরক্ষিত একটি আখ্যানপত্রের সন্ধান পাইল।
কৌতুহলী অভিযাত্রিকটি মৃত ব্যাক্তির জীবনচরিত উৎকীর্ণ আখ্যায়িকাটির পুঁথিপাতে চক্ষু অভিনিবেশ পূর্বক অত‍্যাশ্চর্য হইয়া উঠিল।
কারণ বৎসরপূর্বে তাহার মদ‍্যপ পিতা মৃত‍্যুশয‍্যায় তাহাকে অস্পষ্টভাবে বলিয়া গিয়াছিল: "তুই বড়ো আশ্চর্যের মধ্যে, অলৌকিক উপায়ে জন্মেছিস রে, খোকা। আমি তোর আসল বাপ নই; পালকপিতা মাত্র!
পারলে একদিন তোর আসল বাপকে খুঁজে বের করিস। সে বড়ো অদ্ভুত মানুষ ছিল রে!"
পুঁথির পৃষ্ঠায় চক্ষু নিবন্ধন করিয়াও অভিযাত্রিক অনুধাবণ করিল, অকস্মাৎ অকারণ অশ্রুবাষ্পে তাহার দুই চক্ষু অস্পষ্ট হইয়া উঠিতেছে এবং তৎসঙ্গে তাহার জঙ্ঘাদ্বয়ের মধ‍্যস্থান হইতে স্বীয় সবল ও সতেজ পুরুষকারটি অশ্বলিঙ্গরূপ ধারণ করিয়া, ক্রমশ মধ‍্যাহ্ন সূর্যের প্রতি আপনার গর্বিত মস্তক দৃঢ়বৎ উন্নত করিতেছে!
 
১৪.০২.২০২১
 
 
[+] 8 users Like anangadevrasatirtha's post
Like Reply


Messages In This Thread
RE: অনঙ্গর অণু পানু (a collection of micro-stories) _ অনঙ্গদেব রসতীর্থ - by anangadevrasatirtha - 16-02-2021, 02:13 PM



Users browsing this thread: 2 Guest(s)